Thread Rating:
  • 132 Vote(s) - 3.06 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery ভাঙনের পরে
(24-01-2025, 01:47 PM)Jabed77 Wrote: মঙ্গলবার ত চলে গেল দাদা।

এর পরেরটাই পাবে। না হয় তার পরেরটাই ।
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
আপডেট না দিন সাড়া দিন দাদা
Like Reply
Wish he would be fine... Usually he doesn't take that much time to post update, too late after the promise had made.
Like Reply
দাদা আর কতদিন অপেক্ষা করাবেন। মঙ্গলবার বলতে বলতে রবিবার চলে এল। এবার আপডেট দিন প্লিজ।
Like Reply
Shotti khub hotash
Like Reply
এই মঙ্গলবারও পেলাম না....
Like Reply
হেনরী স্যার অপেক্ষায় আছি।
Like Reply
(28-01-2025, 04:20 PM)Pmsex Wrote: এই মঙ্গলবারও পেলাম না....
 পরেরটাই পাবে  happy Big Grin
[+] 2 users Like Srikanto's post
Like Reply
মনেহচ্ছে দাদা এবার সত্যিই হারিয়ে গেছেন।
Like Reply
আমার মনে হচ্ছে হেনরিদা পাউডার হয়ে গেছে ।।
Like Reply
অনেক দিন পরে একটা ভাল লেখা, যা কিছুটা মনের খোরাকও দিতে পারছে। অন্তত এখনও। ‘ভাঙনের পরে’ গল্পটা আর দশটা চটি গল্পের থেকে ব্যক্তিগতভাবে অনেকটাই আলাদা লেগেছে, তার কারণ, মূল চরিত্র সুজাতা। গল্পের বাকি সব সব চরিত্রগুলোই সাইড রোল বলা যায়। বিশেষ করে সুজাতার তথাকথিত ‘স্বামী’ এবং তথাকথিত ‘সন্তান’। তার তথাকথিত ‘মেয়ে’কে এর বাইরে রাখা এই কারণেই, সে তার নিজের কেরিয়ার গুছিয়ে নেয়েছে। এ বার বাকি সব ভাঁড় মে যাও, সেটা সে বুঝিয়েও দিয়েছে। ফলে মা-বাবা কে কাকে কোথায় নিয়ে শুচ্ছে, তার কোনও গুরুত্ব নেই তার কাছে। সেটা সে স্পষ্টও করে দিয়েছে।
রইল বাকি তিন চরিত্র। ডাক্তার যেটা করেছে, সেটাকে মিডলাইফ ক্রাইসিস বলা যায়। সুজাতার ক্ষেত্রে কিন্তু তা নয়। ডাক্তার একটা সম্পর্কে জড়াল। যেটা জানাজানি হল। তার পর থেকেই গল্পের মূল ছবিটা স্পষ্ট হতে শুরু করল। বিশেষ করে সুজাতা। আর টুইস্টটাও সেখানেই। যে সুজাতা এত দিন ভাল স্ত্রী, মায়ের অভিনয়টা গুছিয়ে করছিল, সে আচমকাই ধরা পড়ে গেল। নিজের সিদ্ধান্তে কলেজ থেকে ট্রান্সফার নিয়ে মাকে দেখার অছিলায় গ্রামে ফিরে যাওয়ার সিদ্ধান্তের পিছনে তার বর্তমান নাগরটির ভূমিকা কম নয়। বস্তুত, গফুরের প্রতি তার টান নতুন নয় মোটেই। নিজের যে ডায়েরিটা সে বাড়ি ছাড়ার সময় ইচ্ছে করে ফেলে এসেছিল (যাতে বাড়ির লোক সেটা পড়ে মনে করে, সে স্বামীর কাছে চিট হওয়ার বদলা এবং বোনের ভালবাসা এক সময় ভেঙে দেওয়ার প্রায়শ্চিত্ত করতে চাইছে ইত্যাদি)তাতেই স্পষ্ট, প্রথম বার গফুরকে কাছে পেয়েই সে তার পোষা বেশ্যা হতে চেয়েছিল। বস্তুত ভয় পেলেও বোনের কাছে শুনে এবং দেখে গফুরের প্রতি তার একটা আকর্ষণ তৈরি হয়েছিল অনেক আগেই। এবং সেটা মূলত শারিরীক। হয়তো কৈশোরেই। সম্ভবত সে কারণেই বোনের সঙ্গে গফুরের সম্পর্কটাও সেই ঈর্ষা থেকে ভেঙে দিয়েছিল। তার পরে সামাজিকতার কারণে এবং গফুরকে না পাওয়ার কারণে একটা বিয়ে করে অন্যত্র চলে এলেও গফুরকে মোটেই সে ভোলেনি। বরং তারই স্ত্রী বা নিদেন পোষা বেশ্যা হতেই চাইত। বিয়েটাও সে নামেই করেছিল। ভাল স্ত্রী বা মায়ের ভূমিকায় অভিনয়টাও চালিয়েই যাচ্ছিল, যদি না এত দিন পরে গফুরকে সামনে পেত। না হলে একটা এই ধরনের ঘটনায় সংসার ভেঙে অন্য কারও পোষা বেশ্যা (টাকার বিনিময়ে শরীর বেচতে বাধ্য হওয়া পতিতা নয়, পাতি দেহস্বর্বস্ব বেশ্যা) হয়ে থাকা কোনও আত্মমর্যাদাসম্পন্ন মহিলার পক্ষে সম্ভব হয় না। সে একটা ছুতো খুঁজছিল, স্বামীর অন্য মহিলার সঙ্গে পরকিয়ার একটা ঘটনাই সে সুযোগ তাকে করে দিয়েছিল। তাই সময় নষ্ট না করেই গফুরের দুই সন্তানকে কাছে টানা শুধু নয়, গফুরের নীচে শোওয়ার লোভেই সে একেবারে কলকাতা ছেড়ে নিজের গ্রামের বাড়িতে ফিরেছিল। মা-কে দেখার গল্পটা দিয়েছিল স্বাভাবিক চক্ষুলজ্জার কারণে। কারণ সেখানে মা-কে দেখার থেকও গফুরের বেশ্যা হয়েই সে বেশি আনন্দ পেত। এমনকি কলকাতার ভাল কলেজে পড়া ছেলের কার্যত চোখের সামনেই গফুরের নীচে শুতেও তার বাধেনি। কারণ সুজাতা এটাই চাইত বরাবর। আগাগোড়া স্বামী এবং সন্তানদের ঠকিয়েছে সে নিজেই।
রইল বাকি ডাক্তার এবং তার ছেলে। বিশেষ করে সদ্যপ্রাপ্তবয়স্ক ছেলে। তথাকথিত গর্ভধারিনীর ডায়েরির ‘গল্প’ পড়ে এবং চোখের সামনে এ সব দেখে তার বোঝা উচিত, যাকে সে এবং তার দিদি ‘মা’ বলে ডেকেছে, সে আগাগোড়াই তাদেরও ঠকিয়েছে। তাদের বাবাকে তো বটেই। এই অবস্থায় এই ধরনের ছেলের কাছে অল্প কিছু অপশন পড়ে থাকে। হয় কাকোল্ড হয়ে লুকিয়ে সামনাসামনি বসেই মায়ের উদ্দাম চোদা দেখা (সুজাতার তাতে লজ্জা হবে না বোধহয়), নয়তো বাড়ি ফিরে ‘মা’এর এই ঠকানোর বিষয়টা সুজাতার পাশাপাশি দিদি এবং বাবাকে চিঠিতে লিখে আত্মহত্যা করা বা মাকেই আগাগোড়া সবটা লিখে জানিয়ে মায়ের চোখের সামনেই কোনও ভাবে আত্মহত্যা করা বা নিরুদ্দেশ হয়ে যাওয়া। ছেলের কাছে ধরা পড়ে গেলেও সুজাতা অবশ্য গফুরকে ছাড়তে পারবে না। কারণ যাকে বিয়ে করেছে, তার কাছে এই ধরনের অশ্রাব্য খিস্তি, মারধরের পাশাপাশি উদ্দাম সুখ সে পায়নি, যেটা সে বরাবর চাইত, কৈশোরবেলা থেকে। গর্ভজাত যদি সত্যি ওই ভাবে মরে, তাহলে সুজাতার ফেরার পথও বন্ধ। হয় সন্তানের মতো নিজেও আত্মহত্যা করা (অবশ্য সে কাউকে তখন দোষী করতে পারবে না), নয় পাগল হওয়া, নয় গফুরের পোষা বেশ্যা হয়ে থাকা, এই তার নিয়তি। দেখা যাক, লেখক মশাই কোথায় টেনে নিয়ে যান।
[+] 2 users Like Choton's post
Like Reply
অনেক দিন পরে একটা ভাল লেখা, যা কিছুটা মনের খোরাকও দিতে পারছে। অন্তত এখনও। ‘ভাঙনের পরে’ গল্পটা আর দশটা চটি গল্পের থেকে ব্যক্তিগতভাবে অনেকটাই আলাদা লেগেছে, তার কারণ, মূল চরিত্র সুজাতা। গল্পের বাকি সব সব চরিত্রগুলোই সাইড রোল বলা যায়। বিশেষ করে সুজাতার তথাকথিত ‘স্বামী’ এবং তথাকথিত ‘সন্তান’। তার তথাকথিত ‘মেয়ে’কে এর বাইরে রাখা এই কারণেই, সে তার নিজের কেরিয়ার গুছিয়ে নেয়েছে। এ বার বাকি সব ভাঁড় মে যাও, সেটা সে বুঝিয়েও দিয়েছে। ফলে মা-বাবা কে কাকে কোথায় নিয়ে শুচ্ছে, তার কোনও গুরুত্ব নেই তার কাছে। সেটা সে স্পষ্টও করে দিয়েছে।
রইল বাকি তিন চরিত্র। ডাক্তার যেটা করেছে, সেটাকে মিডলাইফ ক্রাইসিস বলা যায়। সুচিত্রার ক্ষেত্রে কিন্তু তা নয়। ডাক্তার একটা সম্পর্কে জড়াল। যেটা জানাজানি হল। তার পর থেকেই গল্পের মূল ছবিটা স্পষ্ট হতে শুরু করল। বিশেষ করে সুচিত্রা। আর টুইস্টটাও সেখানেই। যে সুচিত্রা এত দিন ভাল স্ত্রী, মায়ের অভিনয়টা গুছিয়ে করছিল, সে আচমকাই ধরা পড়ে গেল। নিজের সিদ্ধান্তে কলেজ থেকে ট্রান্সফার নিয়ে মাকে দেখার অছিলায় গ্রামে ফিরে যাওয়ার সিদ্ধান্তের পিছনে তার বর্তমান নাগরটির ভূমিকা কম নয়। বস্তুত, গফুরের প্রতি তার টান নতুন নয় মোটেই। নিজের যে ডায়েরিটা সে বাড়ি ছাড়ার সময় ইচ্ছে করে ফেলে এসেছিল (যাতে বাড়ির লোক সেটা পড়ে মনে করে, সে স্বামীর কাছে চিট হওয়ার বদলা এবং বোনের ভালবাসা এক সময় ভেঙে দেওয়ার প্রায়শ্চিত্ত করতে চাইছে ইত্যাদি)তাতেই স্পষ্ট, প্রথম বার গফুরকে কাছে পেয়েই সে তার পোষা বেশ্যা হতে চেয়েছিল। বস্তুত ভয় পেলেও বোনের কাছে শুনে এবং দেখে গফুরের প্রতি তার একটা আকর্ষণ তৈরি হয়েছিল অনেক আগেই। এবং সেটা মূলত শারিরীক। হয়তো কৈশোরেই। সম্ভবত সে কারণেই বোনের সঙ্গে গফুরের সম্পর্কটাও সেই ঈর্ষা থেকে ভেঙে দিয়েছিল। তার পরে সামাজিকতার কারণে এবং গফুরকে না পাওয়ার কারণে একটা বিয়ে করে অন্যত্র চলে এলেও গফুরকে মোটেই সে ভোলেনি। বরং তারই স্ত্রী বা নিদেন পোষা বেশ্যা হতেই চাইত। বিয়েটাও সে নামেই করেছিল। ভাল স্ত্রী বা মায়ের ভূমিকায় অভিনয়টাও চালিয়েই যাচ্ছিল, যদি না এত দিন পরে গফুরকে সামনে পেত। না হলে একটা এই ধরনের ঘটনায় সংসার ভেঙে অন্য কারও পোষা বেশ্যা (পেটের জন্যে টাকার বিনিময়ে শরীর বেচতে বাধ্য হওয়া পতিতা নয়, পাতি দেহস্বর্বস্ব বেশ্যা) হয়ে থাকা কোনও আত্মমর্যাদাসম্পন্ন মহিলার পক্ষে সম্ভব হয় না। সে একটা ছুতো খুঁজছিল, স্বামীর অন্য মহিলার সঙ্গে পরকিয়ার একটা ঘটনাই সে সুযোগ তাকে করে দিয়েছিল। তাই সময় নষ্ট না করেই গফুরের দুই সন্তানকে কাছে টানা শুধু নয়, গফুরের নীচে শোওয়ার লোভেই সে একেবারে কলকাতা ছেড়ে নিজের গ্রামের বাড়িতে ফিরেছিল। মা-কে দেখার গল্পটা দিয়েছিল স্বাভাবিক চক্ষুলজ্জার কারণে। কারণ সেখানে মা-কে দেখার থেকও গফুরের বেশ্যা হয়েই সে বেশি আনন্দ পেত। এমনকি কলকাতার ভাল কলেজে পড়া ছেলের কার্যত চোখের সামনেই গফুরের নীচে শুতেও তার বাধেনি। কারণ সুচিত্রা এটাই চাইত বরাবর। আগাগোড়া স্বামী এবং সন্তানদের ঠকিয়েছে সে নিজেই।
রইল বাকি ডাক্তার এবং তার ছেলে। বিশেষ করে সদ্যপ্রাপ্তবয়স্ক ছেলে। অংশুমান। তথাকথিত গর্ভধারিনীর ডায়েরির ‘গল্প’ পড়ে এবং চোখের সামনে এ সব দেখে তার বোঝা উচিত, যাকে সে এবং তার দিদি ‘মা’ বলে ডেকেছে, সে আগাগোড়াই তাদেরও ঠকিয়েছে। তাদের বাবাকে তো বটেই। এই অবস্থায় এই ধরনের ছেলের কাছে অল্প কিছু অপশন পড়ে থাকে। হয় কাকোল্ড হয়ে লুকিয়ে সামনাসামনি বসেই মায়ের উদ্দাম চোদা দেখা (সুচিত্রার তাতে লজ্জা হবে না বোধহয়), নয়তো বাড়ি ফিরে ‘মা’এর এই ঠকানোর বিষয়টা সুচিত্রার পাশাপাশি দিদি এবং বাবাকে চিঠিতে লিখে আত্মহত্যা করা বা মাকেই আগাগোড়া সবটা লিখে জানিয়ে মায়ের চোখের সামনেই কোনও ভাবে আত্মহত্যা করা বা নিরুদ্দেশ হয়ে যাওয়া। ছেলের কাছে ধরা পড়ে গেলেও সুচিত্রা অবশ্য গফুরকে ছাড়তে পারবে না। কারণ যাকে বিয়ে করেছে, তার কাছে এই ধরনের অশ্রাব্য খিস্তি, মারধরের পাশাপাশি উদ্দাম সুখ সে পায়নি, যেটা সে বরাবর চাইত, কৈশোরবেলা থেকে। গর্ভজাতের মৃত্যুর পরে তার ফেরার পথও বন্ধ। হয় সন্তানের মতো নিজেও আত্মহত্যা করা (অবশ্য সে কাউকে তখন দোষী করতে পারবে না), নয় পাগল হওয়া, নয় গফুরের পোষা বেশ্যা হয়ে থাকা, এই তার নিয়তি। দেখা যাক, লেখক মশাই কোথায় টেনে নিয়ে যান।
[+] 1 user Likes Choton's post
Like Reply
(30-01-2025, 12:57 PM)Choton Wrote: অনেক দিন পরে একটা ভাল লেখা, যা কিছুটা মনের খোরাকও দিতে পারছে। অন্তত এখনও। ‘ভাঙনের পরে’ গল্পটা আর দশটা চটি গল্পের থেকে ব্যক্তিগতভাবে অনেকটাই আলাদা লেগেছে, তার কারণ, মূল চরিত্র সুজাতা। গল্পের বাকি সব সব চরিত্রগুলোই সাইড রোল বলা যায়। বিশেষ করে সুজাতার তথাকথিত ‘স্বামী’ এবং তথাকথিত ‘সন্তান’। তার তথাকথিত ‘মেয়ে’কে এর বাইরে রাখা এই কারণেই, সে তার নিজের কেরিয়ার গুছিয়ে নেয়েছে। এ বার বাকি সব ভাঁড় মে যাও, সেটা সে বুঝিয়েও দিয়েছে। ফলে মা-বাবা কে কাকে কোথায় নিয়ে শুচ্ছে, তার কোনও গুরুত্ব নেই তার কাছে। সেটা সে স্পষ্টও করে দিয়েছে।
রইল বাকি তিন চরিত্র। ডাক্তার যেটা করেছে, সেটাকে মিডলাইফ ক্রাইসিস বলা যায়। সুচিত্রার ক্ষেত্রে কিন্তু তা নয়। ডাক্তার একটা সম্পর্কে জড়াল। যেটা জানাজানি হল। তার পর থেকেই গল্পের মূল ছবিটা স্পষ্ট হতে শুরু করল। বিশেষ করে সুচিত্রা। আর টুইস্টটাও সেখানেই। যে সুচিত্রা এত দিন ভাল স্ত্রী, মায়ের অভিনয়টা গুছিয়ে করছিল, সে আচমকাই ধরা পড়ে গেল। নিজের সিদ্ধান্তে কলেজ থেকে ট্রান্সফার নিয়ে মাকে দেখার অছিলায় গ্রামে ফিরে যাওয়ার সিদ্ধান্তের পিছনে তার বর্তমান নাগরটির ভূমিকা কম নয়। বস্তুত, গফুরের প্রতি তার টান নতুন নয় মোটেই। নিজের যে ডায়েরিটা সে বাড়ি ছাড়ার সময় ইচ্ছে করে ফেলে এসেছিল (যাতে বাড়ির লোক সেটা পড়ে মনে করে, সে স্বামীর কাছে চিট হওয়ার বদলা এবং বোনের ভালবাসা এক সময় ভেঙে দেওয়ার প্রায়শ্চিত্ত করতে চাইছে ইত্যাদি)তাতেই স্পষ্ট, প্রথম বার গফুরকে কাছে পেয়েই সে তার পোষা বেশ্যা হতে চেয়েছিল। বস্তুত ভয় পেলেও বোনের কাছে শুনে এবং দেখে গফুরের প্রতি তার একটা আকর্ষণ তৈরি হয়েছিল অনেক আগেই। এবং সেটা মূলত শারিরীক। হয়তো কৈশোরেই। সম্ভবত সে কারণেই বোনের সঙ্গে গফুরের সম্পর্কটাও সেই ঈর্ষা থেকে ভেঙে দিয়েছিল। তার পরে সামাজিকতার কারণে এবং গফুরকে না পাওয়ার কারণে একটা বিয়ে করে অন্যত্র চলে এলেও গফুরকে মোটেই সে ভোলেনি। বরং তারই স্ত্রী বা নিদেন পোষা বেশ্যা হতেই চাইত। বিয়েটাও সে নামেই করেছিল। ভাল স্ত্রী বা মায়ের ভূমিকায় অভিনয়টাও চালিয়েই যাচ্ছিল, যদি না এত দিন পরে গফুরকে সামনে পেত। না হলে একটা এই ধরনের ঘটনায় সংসার ভেঙে অন্য কারও পোষা বেশ্যা (পেটের জন্যে  টাকার বিনিময়ে শরীর বেচতে বাধ্য হওয়া পতিতা নয়, পাতি দেহস্বর্বস্ব বেশ্যা) হয়ে থাকা কোনও আত্মমর্যাদাসম্পন্ন মহিলার পক্ষে সম্ভব হয় না। সে একটা ছুতো খুঁজছিল, স্বামীর অন্য মহিলার সঙ্গে পরকিয়ার একটা ঘটনাই সে সুযোগ তাকে করে দিয়েছিল। তাই সময় নষ্ট না করেই গফুরের দুই সন্তানকে কাছে টানা শুধু নয়, গফুরের নীচে শোওয়ার লোভেই সে একেবারে কলকাতা ছেড়ে নিজের গ্রামের বাড়িতে ফিরেছিল। মা-কে দেখার গল্পটা দিয়েছিল স্বাভাবিক চক্ষুলজ্জার কারণে। কারণ সেখানে মা-কে দেখার থেকও গফুরের বেশ্যা হয়েই সে বেশি আনন্দ পেত। এমনকি কলকাতার ভাল কলেজে পড়া ছেলের কার্যত চোখের সামনেই গফুরের নীচে শুতেও তার বাধেনি। কারণ সুচিত্রা এটাই চাইত বরাবর। আগাগোড়া স্বামী এবং সন্তানদের ঠকিয়েছে সে নিজেই।
রইল বাকি ডাক্তার এবং তার ছেলে। বিশেষ করে সদ্যপ্রাপ্তবয়স্ক ছেলে। অংশুমান। তথাকথিত গর্ভধারিনীর ডায়েরির ‘গল্প’ পড়ে এবং চোখের সামনে এ সব দেখে তার বোঝা উচিত, যাকে সে এবং তার দিদি ‘মা’ বলে ডেকেছে, সে আগাগোড়াই তাদেরও ঠকিয়েছে। তাদের বাবাকে তো বটেই। এই অবস্থায় এই ধরনের ছেলের কাছে অল্প কিছু অপশন পড়ে থাকে। হয় কাকোল্ড হয়ে লুকিয়ে সামনাসামনি বসেই মায়ের উদ্দাম চোদা দেখা (সুচিত্রার তাতে লজ্জা হবে না বোধহয়), নয়তো বাড়ি ফিরে ‘মা’এর এই ঠকানোর বিষয়টা সুচিত্রার পাশাপাশি দিদি এবং বাবাকে চিঠিতে লিখে আত্মহত্যা করা বা মাকেই আগাগোড়া সবটা লিখে জানিয়ে মায়ের চোখের সামনেই কোনও ভাবে আত্মহত্যা করা বা নিরুদ্দেশ হয়ে যাওয়া। ছেলের কাছে ধরা পড়ে গেলেও সুচিত্রা অবশ্য গফুরকে ছাড়তে পারবে না। কারণ যাকে বিয়ে করেছে, তার কাছে এই ধরনের অশ্রাব্য খিস্তি, মারধরের পাশাপাশি উদ্দাম সুখ সে পায়নি, যেটা সে বরাবর চাইত, কৈশোরবেলা থেকে। গর্ভজাতের মৃত্যুর পরে তার ফেরার পথও বন্ধ। হয় সন্তানের মতো নিজেও আত্মহত্যা করা (অবশ্য সে কাউকে তখন দোষী করতে পারবে না), নয় পাগল হওয়া, নয় গফুরের পোষা বেশ্যা হয়ে থাকা, এই তার নিয়তি। দেখা যাক, লেখক মশাই কোথায় টেনে নিয়ে যান।

গফুর টা তাড়াতাড়ি মরুক আর সুজাতার ও যৌনরোগ হয়ে বিনা চিকিৎসায় মরুক (ডাক্তারের বউ হয়েও), এই জানোয়ার দুটোর এটাই সঠিক পরিণতি।
[+] 3 users Like prshma's post
Like Reply
(30-01-2025, 12:57 PM)Choton Wrote: অনেক দিন পরে একটা ভাল লেখা, যা কিছুটা মনের খোরাকও দিতে পারছে। অন্তত এখনও। ‘ভাঙনের পরে’ গল্পটা আর দশটা চটি গল্পের থেকে ব্যক্তিগতভাবে অনেকটাই আলাদা লেগেছে, তার কারণ, মূল চরিত্র সুজাতা। গল্পের বাকি সব সব চরিত্রগুলোই সাইড রোল বলা যায়। বিশেষ করে সুজাতার তথাকথিত ‘স্বামী’ এবং তথাকথিত ‘সন্তান’। তার তথাকথিত ‘মেয়ে’কে এর বাইরে রাখা এই কারণেই, সে তার নিজের কেরিয়ার গুছিয়ে নেয়েছে। এ বার বাকি সব ভাঁড় মে যাও, সেটা সে বুঝিয়েও দিয়েছে। ফলে মা-বাবা কে কাকে কোথায় নিয়ে শুচ্ছে, তার কোনও গুরুত্ব নেই তার কাছে। সেটা সে স্পষ্টও করে দিয়েছে।
রইল বাকি তিন চরিত্র। ডাক্তার যেটা করেছে, সেটাকে মিডলাইফ ক্রাইসিস বলা যায়। সুচিত্রার ক্ষেত্রে কিন্তু তা নয়। ডাক্তার একটা সম্পর্কে জড়াল। যেটা জানাজানি হল। তার পর থেকেই গল্পের মূল ছবিটা স্পষ্ট হতে শুরু করল। বিশেষ করে সুচিত্রা। আর টুইস্টটাও সেখানেই। যে সুচিত্রা এত দিন ভাল স্ত্রী, মায়ের অভিনয়টা গুছিয়ে করছিল, সে আচমকাই ধরা পড়ে গেল। নিজের সিদ্ধান্তে কলেজ থেকে ট্রান্সফার নিয়ে মাকে দেখার অছিলায় গ্রামে ফিরে যাওয়ার সিদ্ধান্তের পিছনে তার বর্তমান নাগরটির ভূমিকা কম নয়। বস্তুত, গফুরের প্রতি তার টান নতুন নয় মোটেই। নিজের যে ডায়েরিটা সে বাড়ি ছাড়ার সময় ইচ্ছে করে ফেলে এসেছিল (যাতে বাড়ির লোক সেটা পড়ে মনে করে, সে স্বামীর কাছে চিট হওয়ার বদলা এবং বোনের ভালবাসা এক সময় ভেঙে দেওয়ার প্রায়শ্চিত্ত করতে চাইছে ইত্যাদি)তাতেই স্পষ্ট, প্রথম বার গফুরকে কাছে পেয়েই সে তার পোষা বেশ্যা হতে চেয়েছিল। বস্তুত ভয় পেলেও বোনের কাছে শুনে এবং দেখে গফুরের প্রতি তার একটা আকর্ষণ তৈরি হয়েছিল অনেক আগেই। এবং সেটা মূলত শারিরীক। হয়তো কৈশোরেই। সম্ভবত সে কারণেই বোনের সঙ্গে গফুরের সম্পর্কটাও সেই ঈর্ষা থেকে ভেঙে দিয়েছিল। তার পরে সামাজিকতার কারণে এবং গফুরকে না পাওয়ার কারণে একটা বিয়ে করে অন্যত্র চলে এলেও গফুরকে মোটেই সে ভোলেনি। বরং তারই স্ত্রী বা নিদেন পোষা বেশ্যা হতেই চাইত। বিয়েটাও সে নামেই করেছিল। ভাল স্ত্রী বা মায়ের ভূমিকায় অভিনয়টাও চালিয়েই যাচ্ছিল, যদি না এত দিন পরে গফুরকে সামনে পেত। না হলে একটা এই ধরনের ঘটনায় সংসার ভেঙে অন্য কারও পোষা বেশ্যা (পেটের জন্যে  টাকার বিনিময়ে শরীর বেচতে বাধ্য হওয়া পতিতা নয়, পাতি দেহস্বর্বস্ব বেশ্যা) হয়ে থাকা কোনও আত্মমর্যাদাসম্পন্ন মহিলার পক্ষে সম্ভব হয় না। সে একটা ছুতো খুঁজছিল, স্বামীর অন্য মহিলার সঙ্গে পরকিয়ার একটা ঘটনাই সে সুযোগ তাকে করে দিয়েছিল। তাই সময় নষ্ট না করেই গফুরের দুই সন্তানকে কাছে টানা শুধু নয়, গফুরের নীচে শোওয়ার লোভেই সে একেবারে কলকাতা ছেড়ে নিজের গ্রামের বাড়িতে ফিরেছিল। মা-কে দেখার গল্পটা দিয়েছিল স্বাভাবিক চক্ষুলজ্জার কারণে। কারণ সেখানে মা-কে দেখার থেকও গফুরের বেশ্যা হয়েই সে বেশি আনন্দ পেত। এমনকি কলকাতার ভাল কলেজে পড়া ছেলের কার্যত চোখের সামনেই গফুরের নীচে শুতেও তার বাধেনি। কারণ সুচিত্রা এটাই চাইত বরাবর। আগাগোড়া স্বামী এবং সন্তানদের ঠকিয়েছে সে নিজেই।
রইল বাকি ডাক্তার এবং তার ছেলে। বিশেষ করে সদ্যপ্রাপ্তবয়স্ক ছেলে। অংশুমান। তথাকথিত গর্ভধারিনীর ডায়েরির ‘গল্প’ পড়ে এবং চোখের সামনে এ সব দেখে তার বোঝা উচিত, যাকে সে এবং তার দিদি ‘মা’ বলে ডেকেছে, সে আগাগোড়াই তাদেরও ঠকিয়েছে। তাদের বাবাকে তো বটেই। এই অবস্থায় এই ধরনের ছেলের কাছে অল্প কিছু অপশন পড়ে থাকে। হয় কাকোল্ড হয়ে লুকিয়ে সামনাসামনি বসেই মায়ের উদ্দাম চোদা দেখা (সুচিত্রার তাতে লজ্জা হবে না বোধহয়), নয়তো বাড়ি ফিরে ‘মা’এর এই ঠকানোর বিষয়টা সুচিত্রার পাশাপাশি দিদি এবং বাবাকে চিঠিতে লিখে আত্মহত্যা করা বা মাকেই আগাগোড়া সবটা লিখে জানিয়ে মায়ের চোখের সামনেই কোনও ভাবে আত্মহত্যা করা বা নিরুদ্দেশ হয়ে যাওয়া। ছেলের কাছে ধরা পড়ে গেলেও সুচিত্রা অবশ্য গফুরকে ছাড়তে পারবে না। কারণ যাকে বিয়ে করেছে, তার কাছে এই ধরনের অশ্রাব্য খিস্তি, মারধরের পাশাপাশি উদ্দাম সুখ সে পায়নি, যেটা সে বরাবর চাইত, কৈশোরবেলা থেকে। গর্ভজাতের মৃত্যুর পরে তার ফেরার পথও বন্ধ। হয় সন্তানের মতো নিজেও আত্মহত্যা করা (অবশ্য সে কাউকে তখন দোষী করতে পারবে না), নয় পাগল হওয়া, নয় গফুরের পোষা বেশ্যা হয়ে থাকা, এই তার নিয়তি। দেখা যাক, লেখক মশাই কোথায় টেনে নিয়ে যান।
Writer r dirgho onuposthiti  r kono sara  na dawa onno ek asonka jonmo ditse . 
Kono dike tene nawa to durer kotha Adeo golpo ta ki r agobe ki na setai citar bisoy. 

Henry da humble request kisu to bolun, 
At least kono response to din
Like Reply
Amar mone hoi Henry da powder hoyegeche.
Like Reply
(31-01-2025, 10:56 AM)prshma Wrote: গফুর টা তাড়াতাড়ি মরুক আর সুজাতার ও যৌনরোগ হয়ে বিনা চিকিৎসায় মরুক (ডাক্তারের বউ হয়েও), এই জানোয়ার দুটোর এটাই সঠিক পরিণতি।

গফুরের তো কোনও দোষ নেই। বরং নিজের গর্ভজাত ছেলে সবটাই ধরে ফেলেছে এবং সেটা so called স্বামী ও মেয়েকে জানিয়ে নিজে practically চোখের সামনে আত্মহত্যা করেছে,  এটাই সুচিত্রার সব চেয়ে বড় শাস্তি হবে। গফুরের মৃত্যু তো ওর কাছে মুক্তি বলা যায়। আবার ওর নিজে অসুস্থ হয়ে মরে গেলে সেটাও প্রায়শ্চিত্ত  বলা যায়। বরং সব হারিয়ে জীবন্মৃত হয়ে গফুরের নীচে যখন শুতে বাধ্য হবে, তখন সেটা ওর সবচেয়ে বড় কাঁটা হয়ে যাবে।  সারা জীবন ধরে দগ্ধ হয়ে বাঁচবে। মরতে চেয়েও পারবে না।  এর চেয়ে বড় শাস্তি আর কী হতে পারে! ঘর বার সব হারানোর যন্ত্রণার মতো কিছু আছে নাকি! দেখা যাক, লেখক কী করেন, তাঁর হাতেই সব।  আমি শুধু আমার ব্যক্তিগত অভিমত জানালাম।
[+] 2 users Like Choton's post
Like Reply
(01-02-2025, 02:17 AM)Choton Wrote: গফুরের তো কোনও দোষ নেই। বরং নিজের গর্ভজাত ছেলে সবটাই ধরে ফেলেছে এবং সেটা so called স্বামী ও মেয়েকে জানিয়ে নিজে practically চোখের সামনে আত্মহত্যা করেছে,  এটাই সুচিত্রার সব চেয়ে বড় শাস্তি হবে। গফুরের মৃত্যু তো ওর কাছে মুক্তি বলা যায়। আবার ওর নিজে অসুস্থ হয়ে মরে গেলে সেটাও প্রায়শ্চিত্ত  বলা যায়। বরং সব হারিয়ে জীবন্মৃত হয়ে গফুরের নীচে যখন শুতে বাধ্য হবে, তখন সেটা ওর সবচেয়ে বড় কাঁটা হয়ে যাবে।  সারা জীবন ধরে দগ্ধ হয়ে বাঁচবে। মরতে চেয়েও পারবে না।  এর চেয়ে বড় শাস্তি আর কী হতে পারে! ঘর বার সব হারানোর যন্ত্রণার মতো কিছু আছে নাকি! দেখা যাক, লেখক কী করেন, তাঁর হাতেই সব।  আমি শুধু আমার ব্যক্তিগত অভিমত জানালাম।

কি জানি...! আমার তো মনে হচ্ছিল ছেলেটা ছাড়া বাকি সবগুলোই বিকৃত কাম বসনায় আসক্ত।
যা হোক ছেলেটার জন্যে ভালো কিছু হলেই শান্তি, বাকি সব রসাতলে যাকে।.... Big Grin
[+] 2 users Like বহুরূপী's post
Like Reply
পরবর্তী আপডেটের অপেক্ষায় আছি।
Like Reply
(01-02-2025, 04:12 AM)বহুরূপী Wrote: কি জানি...! আমার তো মনে হচ্ছিল ছেলেটা ছাড়া বাকি সবগুলোই বিকৃত কাম বসনায় আসক্ত।
যা হোক ছেলেটার জন্যে ভালো কিছু হলেই শান্তি, বাকি সব রসাতলে যাকে।.... Big Grin

সত্যিই বাকী গুলো সব রসাতলে যাক।
Like Reply
(01-02-2025, 04:12 AM)বহুরূপী Wrote: কি জানি...! আমার তো মনে হচ্ছিল ছেলেটা ছাড়া বাকি সবগুলোই বিকৃত কাম বসনায় আসক্ত।
যা হোক ছেলেটার জন্যে ভালো কিছু হলেই শান্তি, বাকি সব রসাতলে যাকে।.... Big Grin

ঠিক উল্টোটা ভাবুন। অংশুমান তার মা-র সব কুকীর্তি, ভণ্ডামি  ফাঁস করে আর সবাইকে জানিয়ে নিজে আত্মহত্যা করলো, বলতে গেলে সুচিত্রার  প্রায় চোখের সামনে এবং সে যখন গফুরের নীচে শুয়ে তার শরীরের সুখ পাচ্ছে ঠিক তখন। এর পর থেকে সুচিত্রা শুধু যে গফুরের যৌনদাসী হয়ে থাকবে,  তা নয়।  গফুরের যা স্বভাব, তাতে সে সুচিত্রাকে একদিন তার শয্যাশায়ী মায়ের বিছানায় বা বিছানার পাশেই ওই ভাবে মদ খেয়ে খিস্তি দিতে দিতে উদ্দাম ভাবে লাগবে। যেটা সহ্য করতে না পেরে সুচিত্রার মা-ও তার চোখের সামনেই  মরে যাবে।  এর পরে সুচিত্রা পালাতে চাইলেও আর পারবে না। তার কলেজের সহকর্মীরা, পাড়ার সবাই ঘেন্না করবে,  কেউ কথা বলবে না। মাইনের টাকাও কেড়ে নিয়ে নেশা করে বাড়ি ফিরে নিজের ছেলেদের সামনেই (  কৈশোরের হারানো নাগরের ছেলে হিসেবে যাদের বাড়তি আদর করতে গিয়ে নিজের গর্ভজাত সন্তানদেরও উপেক্ষা করেছে সুচিত্রা, স্বামীকে পাত্তা দেওয়া তো দূর) উদ্দাম ভাবে খিস্তি দিতে দিতে ভোগ করবে। একটা সময় ওই দুই ছেলেও সুচিত্রাকে মারধর, খিস্তি করবে (আফটারঅল জেনেটিক বৈশিষ্ট্য), কিন্তু সুচিত্রা আর কোনও দিন প্রতিবাদ পর্যন্ত করতে পারবে না। এই ভাবে তিল তিল করে মৃত্যুর দিন গুনতে হবে তাকে। এর চেয়ে বড় শাস্তি আর কী হতে পারে? তবে সবটাই পাঠক হিসেবে আমার কল্পনা। লেখক কোন সমাপ্তি টানেন,  সেটাই দেখার এখন। ?
Like Reply




Users browsing this thread: Ghost1041, 64 Guest(s)