26-09-2025, 06:16 PM
(This post was last modified: 26-09-2025, 06:19 PM by বহুরূপী. Edited 1 time in total. Edited 1 time in total.)
পর্ব ১৩
অপরাহ্নে বেলায় সুপ্রিয়ার স্বাস্থ্য মন্দ বলে সংবাদ এলো। ডাক্তার সমীর মুখার্জি আজ অবসরে, তার দ্বিতীয় পক্ষকে নিয়ে, কি বিষয়ে জানি আলোচনা করছিল। এমন সময় কমলা এসে দিলে এহেন সংবাদ। ডাক্তার মশাই আর দ্বিরুক্তি না করে তখুনি দোতলায় ছুটলে। তবে কমলা তার পিছু পিছু গেল না। বৌদির অসুস্থতায় তার মুখে কিঞ্চিত চিন্তার ছাপটাও দেখা গেল না। সে নিচতলা সিঁড়ির মুখে দাঁড়িয়ে আঁচলে মুখ ঢেকে হাসতে লাগলো। নন্দিনী প্রথমটা কিছু বুঝতে না পারলেও কমলার কথায় খানিক আভাস পেলে।
বাড়ির কিছু লোকের ধারণা এমন যে— কিছুদিন যাবত কুন্দনন্দিনীর মোহ সমীরকে নিচতলায় আটক করে রেখেছে। দিনের বেলা কাজেই কি অকাজে ইদানীং নন্দিনীর ডাক পড়ে প্রায়শই। রাত্রিকালে ডক্টর মশার আগমন হয় নিঃশব্দে। পেতে থাকা নতুন বালাইটি দিব্যি ধরে কুন্দনন্দিনী সুপ্রিয়া কে রাত জাগতে রাত জাগতে বাঁধা দেয়।
আর পাঁচটা গ্রাম্য নারীর মতো সমীর মুখার্জি সুপ্রিয়াকে গড়ে তোলেনি। তথাপি সুপ্রিয়া রাত্রিকালে স্বামীদেবর আগমন অপেক্ষায় আগে আগে সম্মুখে আসন পেতে বসতো। ইদানিং এই কাজটিও নন্দিনীর হাতে পড়েছে। যদিও পড়েছে বললে ভুল হয়, বলা চলে সে নিজের হাত পেতে তুলে নিয়েছে।
সুতরাং স্বামী বিরহে সুপ্রিয়া যদি একটু আধটু অসুস্থ হয়ে পরেই, তবে বোধ হয় ওই রমণীকে দোষী বলা যায় না। অবশ্য দোষ সমীরকেও দেওয়া চলে না। সমীর গত কদিনে একটু নিজের কাজে ব্যস্ত। গতকাল দুপুরেও সে গিয়েছিল জয়নগর। সেখানকার সরকারী ডাক্তারের পত্রে। অবশ্য এই খবর পাঠানো থেকে সমীরের যাওয়া আসা– সম্পূর্ণটাই সমীরের নিজের গরজে। গ্রামের ভেতর কলেরা, টাইফয়েড, কালা জ্বর, এই সব করে করে সে এক রকম হয়রান। তাই মাঝে মাঝে গ্রাম ছাড়িয়ে বাইরের কিছু অন্যান্য রোগী না দেখলে, নতুন নতুন জ্ঞান অর্জন করা মুসকিল হয়ে পরে। তাছাড়া ঘরে বসে একগাদা বই পড়ে কি আর লোকে বড় ডাক্তার হয়?
হ্যাঁ, মাঝে মাঝে ক্ষণিকের কল্পনা সমীরের মনেও আসে বৈ কি। বিয়ে ও গ্রামে ডাক্তারী করার আগে, তরুণ বয়স। সমীরের যদি বিলেত গিয়ে ভালো ডাক্তার হবার স্বপ্ন থেকে থাকেই! কালক্রমে পাকা সংসারজীবনে বাঁধা পড়লেও সেই স্বপ্ন কি সহজে ভোলা যায়? অবশ্য সময়ের ফেরে কিছু অতি চেনা মুখের দিকে তাকিয়ে ভুলতে হয় কিছু স্বপ্ন। বোধকরি বিশ্ব ব্রহ্মাণ্ডের সকলেরই এই একই রীতি।
তবে সে কথা রেখে যদি ফিরি বর্তমানে— তবে পরিস্থিতি হিসেবে লোকে হয়তো ভুল বুঝে বসবে। কিন্তু সুপ্রিয়া দেবীর অসুস্থতা নাটক, সতিনের প্রতি হিংসের কারণে নয় মোটেও। আসলে রমণী দেহের ভেতরে যখন আর একটা ছোট্ট প্রাণ ধীরে ধীরে বেরে ওঠে! তখন রমণীগণের জটিল মনের চলাফেরা অত্যধিক ভীত হয়ে ওঠে। বৈজ্ঞানিক মতে ইহা সকল প্রাণীকুলের মধ্যেই স্বাভাবিক প্রতিক্রিয়া ছাড়া আর কিছু নয়।
সমীর অবশ্য চাইছিল রাতে বাড়ি ফিরেই সুপ্রিয়ার মুখোমুখি দাঁড়ায়। কিন্তু ফিরতে ফিরতে যে ভোর রাত হবে ,তা সমীর ভেবে দেখেনি মোটেও। তারপর সরাটা সকাল ঘুমিয়ে। দুপুরের আহার পর্ব সেরে। নন্দিনীকি সাথে নিয়ে বসেছিল সে। বসেছিল কলকাতার খবর নিয়ে।
যাহোক, দোতলায় উঠে সমীর দেখলে সুপ্রিয়া পেছন ফিরে বিছানায় শুয়ে। শাড়িটা একটু অগোছালো। শুভ্র বর্ণের কোমরের খানিকটা খোলা জানালা আলোতে উজ্জ্বল। নগ্ন বাহুতে অপরাহ্নের কোমল রোদ যেন পিছলে পিছলে যাচ্ছে। কাছে গিয়েই বোঝা গেল–শাড়ি ছাড়া এই নারীদেহে আর কিছুই নেই। এমনকি তার অত সাধের গহনা গুলোও এলোমেলো ভাবে পরে আছে বিছানার একপাশে বাক্সে উল্টে। লম্বা কেশরাশি বিছানায় ছড়িয়ে এই রমণী যেন অপেক্ষাই করছিল স্বামী দেবের।
তা এত সব দেখে, পরিস্থিতি বুঝে নিতে সমীরের বেশি সময় লাগলো না। তবুও সে স্ত্রীকে পরীক্ষা করতে বসলে। ডাক্তারী পরীক্ষায় সাধারণত যেসব পরীক্ষা করা হয়,সমীর তার বাইরেও কিছু পরীক্ষা করলো। তার মধ্যে চোখ দেখতে গিয়ে গাল টাপে, হৃদস্পন্দন অনুভবের ছুতোয় বুক টেপাও বাদ পরলো না! তবে শেষ দিকটায় সুগভীর নাভীমূলে আঙ্গুলের খোঁচা! রোগীনির বোধকরি সহ্য হলো না। সুপ্রিয়া হঠাৎ তেতে উঠে বললে,
– উফ্.... সর দেখি! আর পরীক্ষে করে কাজ নেই আমার।
তা রোগিনী বললে ডাক্তার ছাড়বে কেন? সমীর রোগিনীর হাত খানি চেপে ধরে বললে,
– তা বললে কি হয়? রোগটা কি তাই তো এখনো ধরা গেল না! এখন বললেই হলো আর পরীক্ষা নয়!
সুপ্রিয়া তার বুকে থেকে স্বামীর হাত সরিয়ে দিয়ে বললে,
– অত সময় নেই আমার। তাছাড়া যে ডাক্তারের মেয়েছেলে দেখলেই বুক পরীক্ষে করতে মন চায় তা তার চিকি.....
সুপ্রিয়ার কথা শেষ হলো না। সমীর তাকে জড়িয়ে ধরে ঠোঁটে ঠোঁট লাগিয়ে গভীর চুম্বনে ডুবিয়ে দিলে। সুপ্রিয়া একটু লজ্জা পেলেও এবার নিজের রূপে ফিরে এল। নিজের উপসী দেহটিকে স্বামীর দেহে ঘষতে ঘষতে বললো,
– দ্যাখ, সত্যি বলচি! আমার কি যেন হয়েছে.... এই... এইখানে!
সুপ্রিয়ার দেহ স্পর্শ ও সুগন্ধে ডাক্তারের কিছু একটা শক্ত হয়ে লাফাচ্ছে ইতিমধ্যে! সে উত্তেজনা প্রকাশ করতে সুপ্রিয়া ব্লাউজহীন বুকে আবারো ডান হাত খানি চালাতে লাগলো। বাম হাতে কোমর জড়িয়ে টানলো কাছে। বলা ভাল ভেজা গামছার মতো সাপটে নিল দেহের সহিত। ঠোঁটে ঠোঁট ডুবিয়ে আলতো কামড় বসালো তাতে। স্বামীর বাহুডোরে আবদ্ধ সুপ্রিয়া কেঁপে উঠলো। ঘন ঘন উষ্ণ নিঃশ্বাস ত্যাগ ও স্বামীর প্রতিটি স্পর্শকে সে গ্রহণ করতে লাগলো নিঃশব্দে। দাঁতে ঠোঁট চেপে নিজ হাতেই ডান স্তনবৃন্ত সে তুলে দিলে স্বামীর মুখে। সমীরও স্ত্রীর স্তনবৃন্ত চুষতে শুরু করলে তীব্র আবেশে। সুপ্রিয়া ব্যথা লাগে। কিন্তু সে আটকাবার চেষ্টা করেনা। সে জানে, সমীর ইচ্ছে করেই চুষছে জোরে।। হাসি পায় তার,সবে মাত্র পেট বাঁধিয়েছে ,এখনি কি ওতে দুধ আসবে? তবে হাসি থামিয়ে সে মধু মাখা স্বরে বললে.
– অ্যায়... শোন না...
সমীর এবার দুধ চোষা ছেঁড়ে তাকালো স্ত্রীর মুখপানে। সুপ্রিয়া ততক্ষণে নিজেকে ছাড়িয়ে নিলে। অবশ্য অল্পক্ষণের ব্যবধানে বুকের আঁচল ফেলে দিয়ে, স্বামী পুরুষাঙ্গটি নিতম্ব চাপে ফেলে, সে কোলে উঠে বসলো। এই পরিস্থিতি যদিও কথা শোনার পক্ষে বিশেষ মন্দ। কেননা পুরুষ জাতিকে কামনার চালে রমণীগণ অনায়াসে হারাতে সক্ষম। সুতরাং মতামত প্রকাশে সাবধাননি না হলে, বিপত্তির সম্ভাবনা প্রবল। তাই আপাতত দুধ টেপা ও চোষার ইচ্ছে দমন করে স্ত্রীর কথায় মনোযোগী হতে হবে, এই কথা ডাক্তার সমীর বালোই বুঝলো। তবে একবার শেষ চেষ্টা করতেও সে ছাড়লো না মোটেও
– দেখ লক্ষ্মীটি,এমন ডেকে এনে হেনস্থা করা কি ভালো হচ্ছে?
সমীরের বলার ভঙ্গিতে কিছু বোধহয় ছিল। স্বামীর কোলে বসে খানিক ভেবে নিয়ে, সুপ্রিয়া উঠে দাঁড়িয়ে বললে দোরে আগল দিতে। সমীর স্ত্রীর কথা মতো দোরে আগল দিয়ে পেছন ফিরে দেখলো— সুপ্রিয়া তার দেহের জড়ানো আঁচলের পাক খুলছে। তার সুগঠিত ও উন্মুক্ত স্তনযুগল দেহের নাড়াচাড়া মৃদু মৃদু দুলছে। এহেন অবস্থায় ইশারা বুঝে খাটে উঠতে সমীরের খুব বেশি সময় লাগলো না। স্বামীদেব কে সুখি করতে এবার উত্তেজিত কামদন্ড গুদে গেঁথে, সুপ্রিয়া উঠবোস করবে খানিক।
সমীর আর কিছু না ভেবে শুয়ে পরলো বিছানায়। দীর্ঘ দাম্পত্যের খাতিরে সুপ্রিয়ার স্বামীর সকল পছন্দের খবর জানা। তাই নগ্ন দেহে কোলে উঠে ডান হাতে পুরুষাঙ্গ গুদে গেতে সে শান্ত হয়ে বসলো। এও বড় সহজ কথা নয়। অমন উত্তেজিত শক্ত লিঙ্গটি দেহের ভেতরে গেতে শান্ত থাকা—বিশেষ করে কদিন যাবত সে নিজেও যখন উপসী!
ভাবনার মাঝেই লৌহ কঠিন দু'হাতে স্বামী থাবা বসালো দুই স্তনে। সঙ্গে সঙ্গেই চোখ বুজে, ঘাড় বাঁকিয়ে তুলে আহহঃ.... বলে সুপ্রিয়াও শুরু করেছে রমণক্রিয়া। স্বামীর হাত দুখানি ভরসা করে সে উঠবো করতে শুরু করলো। গোপনাঙ্গের নরম স্পর্শে স্বামীর ধোন সেবাতে নিয়োজিত করলো নিজেকে। তবে রমণরতা রমণী ঘন নিঃশ্বাস ও নিজের মনের কথা ব্যক্ত করতেও দ্বিধাবোধ করলো না। উঠবোস করতে করতেই বললে,
– বলছিলাম, যা গেছে তা তো আর পাওয়া উপায় রইলো না,এখন কি করবে শুনি?
সমীর প্রথমটায় ঠিক বুঝলো না। ওদিকে সুপ্রিয়া সবে মৃদু শব্দে “আহঃ” “উহ” করতে শুরু করেছে। সমীরে দুই হাতে সুপ্রিয়ার স্তন টেপনে উত্তেজনা বাড়ছে ধীরে ধীরে। এমন সময় সাংসারিক কথাবার্তা আর কার ভালো লাগে? তবে সুপ্রিয়ার কথা না শুনলেও নয়। অগত্যা স্ত্রীর গোলাকার স্তন থেকে সমীর চোখ ও মনযোগ ফিরিয়ে আনলো কথায়।
— কি গেছে? তা বুঝিয়ে না বললে বুঝবো কি আর উপায়ই বা কি করবো শুনি?
– ওই বাঁদরটার কথা! আর কার! আহ্.. আহ.... আস্তে ...
সমীর উত্তেজনা বসে কয়েকটি তলঠাপ দিতে শুরু করেছিল। স্ত্রীর মধুর প্রতিবাদে নিজেকে সামলে নিলে। সুযোগ পেয়ে সুপ্রিয়া বললে বাকি কথা
- আমার সাধের গানেরকল খানি সে জলে বিসর্জন দিয়ে এসেছে!
সমীর এবার চকিতে ব্যপারটা বুঝলো। গ্রামোফোন কান্ড এখন চলছে দেখে সে খানিকটা চিন্তিতও হল এবার। মিলন ক্ষণে জীবনযাত্রার চিন্তা বেশিক্ষণ মাথায় স্থায়ী হলো না যদিও। উত্তেজনা বৃদ্ধির সাথে সাথে ও ব্যাপারে আলোচনা আপাতত বন্ধ হয়ে গেল। আর খানিক্ষণ পরে সুপ্রিয়ার চাপা কামার্ত গোঙানি! যোনি আর কামদন্ডের মিলনে থপ! থপ! আওয়াজ। আর জানালার পাশে খাঁচা বন্দি ময়না পাখির ডাক ছাড়া আর কিছুই শোনা গেল না।
/////////
সেদিন সন্ধ্যার পর সমীর বেরিয়ে ছিল রোগী দেখতে। বলে গেছে ফিরতে সকাল গড়াতে পারে। স্বামীকে বিদায় দিয়ে সুপ্রিয়া পা রাখে রান্নাঘরে। খানিক পরে শশুর মশাইয়ের চা নিতে কুন্দনন্দিনীও ঢোকে হেঁশেলে। সেখানে তখন বাড়ির বউ মেয়েদের আনাগোনা। তাদের মধ্যে বয়স্ক বলতে শুধু কাকিমা। রান্নাঘরে ঢুকে নন্দিনী সুপ্রিয়ার সাথে প্রথমেই লক্ষ্মীর আলোচনা সারলো। ও মেয়ে সম্পর্কে সবটা না জানা অবধি তার মনে কি শান্তি আছে! এরপর পূজো, সে থেকে যাত্রাপালা, তার সাথে মেলা। ধীরে ধীরে মেয়েদের নরম গলার হাস্যরসে রান্নাঘর মুখরিত হয়ে উঠেছিল। চা দিয়ে এসে কিভাবে যে দুই রমণী রাতে একত্র হলো— নন্দিনী তা নিজেও জানে না। শুধু বলতে পারে সুপ্রিয়া যখন তাকে বুকে টেনে বলছিল,
– হটাৎ কি হল ভাই! আমায় বুঝি বা আর ভালো লাগছে না? সতিন কাঁটা গলায় বাঁধলো বুঝি?
কুন্দনন্দিনী কি উত্তর দেবে বুঝে উঠতে পারেনি। নিচতলার ঘরে অনেকক্ষণ রাত জেগে দু জনে নানান কথা হয়েছে। তারপর সমীর যখন এসেছে সুপ্রিয়া ততখন আর জেগে নেই কেউই। কিন্তু শেষ রাতে জেগে উঠে কুন্দনন্দিনী আপন মনে ভাবছিল সেদিনকার স্বামী স্পর্শের কথা। বেচারির সোনার যৌবনে গনগনে কয়লার উত্তপ্ত আঁচ লেগেছে। গলতে শুরু করেছে জমাট বাঁধা অনুভুতি গুলো।
এই ভাবনার মাঝেই হঠাৎ কুন্দনন্দিনীর হাতটি স্পর্শ করে স্বামীর বুক—অনিচ্ছাতেই বটে। কেন না তার জানা ছিল না স্বামী এসে শুয়েছে দুজনের মাঝে। সুপ্রিয়া স্বামী দেহের অবস্থন বুঝে নিয়ে গা ঘেঁষে শুয়েছে ইতিমধ্যে। এবার নন্দিনীও আর জেগে থাকতে পারলো না। সেও স্বামীর দিকে আর একটু সড়ে এসে গা ঘেঁষে ঘুমানোর চেষ্টা করলো। যেন তারা একই পুরুষের ঘ্রাণে বাঁধা পড়ে আছে আজ। ঘুমের ঘোরেই হোক বা অন্য কিছু ,আজ আর মনের খুঁতখুতানি বাদ সাধলো না।তবে ঘুমের ঘোরে সমীর হাত বড় নড়াচড়া করে। আজকেও তার ব্যতিক্রম হলো না। নন্দিনী কাছে সরে আসতেই সমীরের স্পর্শ অনুভব করলো সে বাম বাহুতে। তারপর আবারও ঘুমের রাজ্যে তলিয়ে গেল।
সকাল হতেই দেখা গেল সুপ্রিয়া উঠে গেছে অনেক আগেই। এতখনে হয়তো সে ঠাকুর ঘরে । এমন সময় নন্দিনীকে উঠতে দেখে সমীরের ছাড়তে ইচ্ছে হলো না। সে নন্দিনীকে জড়িয়ে তার উষ্ণ বুকে মুখ গুজে দিল। নন্দিনী এমন কান্ড দেখে মুখে বিরক্তি প্রকাশ করলেও মনে মনে বোধহয় খুশিই হলো। স্বামীর ছেলে মানুষ তার রমণী মনের অবচেতনে কামনার এক টান সৃষ্টি করলে বোধহয়।
– কি হচ্ছে এসব? বুড়ো বয়সে ভীমরতি হলো বুঝি!
সমীর রীতিমতো অবাক। বুক থেকে মুখ তুলে তাকায় সে স্ত্রীর দিকে। নন্দিনী তখন অন্যদিকে তাকিয়ে আছে– ঠিক বলা যায় না– হয়তো লজ্জা, আর নয় অন্যকিছু। সমীর এবার হাতের বাঁধন আরো শক্ত করে। ডান হাতে খামচে ধরে নন্দিনীর বাঁ স্তনখানা। একটু কেঁপে ওঠে নন্দিনী। কিন্তু কিছু বলার আগে স্বামীর গলায় আওয়াজ লাগে কানে,
– খুব মুখ ফুটেছে দেখছি! আমি বুড়ো? জানো বুড়োরা বড় বেশি বউ নেওটা হয়। এই দিকটা হিসেব করলে তোমার কপলা তো মন্দ নয় কুন্দ!
বলতে বলতে সমীর নন্দিনীর বুকের আঁচল সরিয়ে দিল। লাল ব্লাউজে ঢাকা দুটি বড় বড় পাকা আম যেন তারই অপেক্ষায়। সমীর নন্দিনীকে দেহের তলে আটকে দু'টোই ভাল মতো পরিমাপ করে দেখলে।
না! সুপ্রিয়ার মতো নরম ও বড় নয় বটে। তবে নিয়মিত টেপন খেলে আয়তন ও নমনিয়তা বাড়তে বাধ্য। এই ভেবে সমীর এবার নন্দিনীর ব্লাউজ খুলতে উদ্ধত হল। কুন্দনন্দিনী বাধা দিলে দূর্বল ভাবে। তা সে বাধা আর কতখনই বা টেকে? সমীর নন্দিনীর দুই হাত মাথার দুপাসে আটকে তার কানের কাছে মুখ এনে বললে,
– লক্ষ্মী মেয়ের মতো দেখতে না দিলে ক্ষতিটা কিন্তু তোমারই হবে সোনা।
নন্দিনী শহুরে মেয়ে হলেও, সুপ্রিয়ার মতো স্বামী সঙ্গে অতটা সহজ নয় সে। হবার কথাও নয়। তাই ব্লাউজ খুলতেই দু’হাতের আড়ালে বুক ঢাকতে চেষ্টা করলে সে। অথচ সেই আড়াল কতটুকুই বা পারে ঢাকতে? ঘরের ক্ষীণ আলোয় তার দ্বিধা, সংকোচ, আর অচেনা আতঙ্ক যেন আরও উজ্জ্বল হয়ে উঠল। সমীর শান্ত চোখে তাকিয়ে টেবিল ল্যাম্প জ্বাললে। আলো ছড়িয়ে পড়তেই কুন্দনন্দিনীর বুক যেন অচেনা প্রকাশে ধরা দিল। তার দমবন্ধ করা লজ্জা, কাঁপতে থাকা আঙুল—সবকিছু মিলিয়ে মুহূর্তটি হয়ে উঠল অস্বস্তি ও অনিবার্য আকর্ষণের এক মিশ্র আবেশে।
সমীরের চোখে তখন যেন এক অনন্ত রসের খেলা। কুন্দনন্দিনীর বুক তখন দুই পদ্ম পলাশ হাতের আড়ালে নিঃশ্বাসের সহিত করছে ওটা নামে। । অর্ধচন্দ্রাকৃতি উত্থান, তার উপর অল্প আঁধারের ছায়া—দুই স্তন যেন সোনার কলসির মতো পূর্ণ, অথচ দু’হাতের আড়ালে আরও মধুর রহস্যে ঢাকা। সেই গোপন সৌন্দর্যে লুকিয়ে আছে যুগপৎ লজ্জা ও আহ্বান। যেন প্রাচীন কাব্যের শ্লোকে বর্ণিত রতিরস—“যৌবনের অঙ্গনে দেবীর কলসীসদৃশ পূর্ণতা।”
সমীর হঠাৎই নন্দিনীর কাঁপতে থাকা হাত দু’টি শক্ত করে ধরে এক ঝটকায় সরিয়ে দিলে। যে আড়ালে এতক্ষণ স্তনযুগল লজ্জায় কাঁপছিল, তা নিমেষে উন্মুক্ত হলো প্রখর দৃষ্টির সামনে। নন্দিনী শ্বাসরুদ্ধ হয়ে চোখ বুজলো।
দুই পদ্মকলিকের মতো সেই উত্থান—মধ্যভাগে গাঢ় রঙিন স্তনবৃন্ত, যেন অগ্নিশিখার মতো দীপ্ত—সমীরের ঠোঁট সেখানটায় ঝুঁকে এলো। এক মুহূর্ত দাঁতে চেপে বসলো সেই কোমল স্তনবৃন্তে। নন্দিনী মৃদু আহ্বান-অবসাদে শরীর টেনে নিলেও তার কণ্ঠরোধী দীর্ঘশ্বাসে ভেসে উঠল কামনার অনিবার্য সুর। বেচারি শক্ত হাতে বাঁধনে, দেহে মুচড়ে উঠলো কামার্ত স্বরে "উম্ম্ম” বলে।
আলো-আঁধারের ঘরে স্তনযুগল তখন আর কেবল দেহ নয়—হয়ে উঠল কামরসের এক লোভনীয় পাত্র, যাতে চুমুক দিয়ে সমীর পান করছিল প্রাচীন মদিরার মতো মাদকতা। ডান হাতে সে বেঁধে রেখেছে স্ত্রীর কোমল হাত দুখানি। যদিও প্রয়োজন ছিল না তার। কেন না বেচারি নন্দিনীর দেহ রস এমনিতেই বেরিয়ে যাচ্ছে স্বামীর চোষনে। তলপেটে কেমন ব্যথা ও অস্থিরতা ছড়িয়ে পড়েছে এই অল্পেই, এই অজানা অনুভূতি কে ঠেলে সরিয়ে দেবার সাধ্যি কি তার আর আছে?
তবে অনুভূতি শুধু নিচে নয়, ওপরেও হচ্ছে। সমীর চোষন ছেড়ে চুম্বন করতে করতে দুই হাতে আলতো ভাবে স্তনদুটি চেপেধরে বলছে,
– ফোলেনি একদম! তবে চিন্তা নেই কুন্দ, আমার হাতের কাজে কদিনেই ফুলে ফেঁপে উঠবে এখন!
– ইসস্.... অসভ্য কোথাকার,আপনার লজ্জা করে না এসব বলতে! ছাড়ুন এখন।
সমীরের লজ্জা হলো কি না কে জানে! তবে টানটান স্তনে প্রথম কোন পুরুষালী হাতের ছোঁয়া– প্রতিটি টেপনে অস্থির হয়ে উঠেছে নন্দিনীর দেহখানা। নিঃশ্বাসের প্রবল দমকে বুক দুটো ফুলে উঠছে বারবার। এদিকে স্বামী দেব সেগুলো শক্ত হাতে দলাই মালাই করছে ক্রমাগত। কুন্দনন্দিনী চোখ বুজে শুয়ে থাকলো। মুখের অভিব্যক্তি যতটা সম্ভব স্বাভাবিক রাখতে মরিয়া হয়ে উঠেছে সে। স্তন্য দুখানি সে আপাতত ছেঁড়ে দিয়েছে স্বামীর তদারকি করার স্বার্থে। তবে স্বামী যে জোর করে এর বেশি কিছুই করবে না সেই ভরশাও নন্দিনীর আছে।
সময় পেরিয়ে গেল আর কিছু। সমীর এখন পালাক্রমে চোষন করছে দুটি দুধের বোঁটাই। মাঝেমধ্যে জিভ ঘুরিয়ে ঘুরিয়ে লালারসে বৃত্ত আঁকছে বোঁটার চারপাশে। এতেই হঠাৎ হঠাৎ কেঁপে উঠছে নন্দিনী। তবে সমীর ছাড়ার পাত্র নয়। বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী চাপে দুধের বোঁটা ডলতে ডলতে সে এবার মুখ বাড়িয়ে দিল ঠোঁটের উদ্দেশ্যে। আর এমনি সময়ে দরজা ঠেলে ঢুকলো সুপ্রিয়া। যদিও সে দৃষ্টিহীনা, তবুও কুন্দনন্দিনী ভালো করেই জানে এই নারী বড় সহজ ব্যস্তু নয়। সে তৎক্ষণাৎ স্বামীকে দুহাতে ঠেলে আঁচল টেনে উঠে বসলো। কিন্তু আশ্চর্য এই যে,তার এই হঠাৎ ধরফরিয়ে উঠে পড়াই সুপ্রিয়াকে কি হচ্ছিল তার আভাস দিলে। তবে কিছুই বললো না সে।
আগেই বলেছি সুপ্রিয়ার মনে বিষ কি কাটা কোনটাই নেই।আর নয়তো সেই প্রথম কলকাতা থেকে ফিরে ফুলসজ্জার ঘর সাজাবে কেন? নিজের স্বামীকে অন্যের হাতে তুলে দেওয়া তো একটা নারীর জন্যে খুব একটা সহজ ব্যাপার নয়। তবে সুপ্রিয়া স্বামী দেবের হাত থেকে নন্দিনীকে ছাড়িয়ে নিয়ে গেল ঘরের বাহিরে। কুন্দনন্দিনী ছাড়া পেয়ে গামছা ও শাড়ি কাঁধে ফেল, হাঁটা শুরু করলে বাড়ির পেছনের ঘাটের পথে।
অপরাহ্নে বেলায় সুপ্রিয়ার স্বাস্থ্য মন্দ বলে সংবাদ এলো। ডাক্তার সমীর মুখার্জি আজ অবসরে, তার দ্বিতীয় পক্ষকে নিয়ে, কি বিষয়ে জানি আলোচনা করছিল। এমন সময় কমলা এসে দিলে এহেন সংবাদ। ডাক্তার মশাই আর দ্বিরুক্তি না করে তখুনি দোতলায় ছুটলে। তবে কমলা তার পিছু পিছু গেল না। বৌদির অসুস্থতায় তার মুখে কিঞ্চিত চিন্তার ছাপটাও দেখা গেল না। সে নিচতলা সিঁড়ির মুখে দাঁড়িয়ে আঁচলে মুখ ঢেকে হাসতে লাগলো। নন্দিনী প্রথমটা কিছু বুঝতে না পারলেও কমলার কথায় খানিক আভাস পেলে।
বাড়ির কিছু লোকের ধারণা এমন যে— কিছুদিন যাবত কুন্দনন্দিনীর মোহ সমীরকে নিচতলায় আটক করে রেখেছে। দিনের বেলা কাজেই কি অকাজে ইদানীং নন্দিনীর ডাক পড়ে প্রায়শই। রাত্রিকালে ডক্টর মশার আগমন হয় নিঃশব্দে। পেতে থাকা নতুন বালাইটি দিব্যি ধরে কুন্দনন্দিনী সুপ্রিয়া কে রাত জাগতে রাত জাগতে বাঁধা দেয়।
আর পাঁচটা গ্রাম্য নারীর মতো সমীর মুখার্জি সুপ্রিয়াকে গড়ে তোলেনি। তথাপি সুপ্রিয়া রাত্রিকালে স্বামীদেবর আগমন অপেক্ষায় আগে আগে সম্মুখে আসন পেতে বসতো। ইদানিং এই কাজটিও নন্দিনীর হাতে পড়েছে। যদিও পড়েছে বললে ভুল হয়, বলা চলে সে নিজের হাত পেতে তুলে নিয়েছে।
সুতরাং স্বামী বিরহে সুপ্রিয়া যদি একটু আধটু অসুস্থ হয়ে পরেই, তবে বোধ হয় ওই রমণীকে দোষী বলা যায় না। অবশ্য দোষ সমীরকেও দেওয়া চলে না। সমীর গত কদিনে একটু নিজের কাজে ব্যস্ত। গতকাল দুপুরেও সে গিয়েছিল জয়নগর। সেখানকার সরকারী ডাক্তারের পত্রে। অবশ্য এই খবর পাঠানো থেকে সমীরের যাওয়া আসা– সম্পূর্ণটাই সমীরের নিজের গরজে। গ্রামের ভেতর কলেরা, টাইফয়েড, কালা জ্বর, এই সব করে করে সে এক রকম হয়রান। তাই মাঝে মাঝে গ্রাম ছাড়িয়ে বাইরের কিছু অন্যান্য রোগী না দেখলে, নতুন নতুন জ্ঞান অর্জন করা মুসকিল হয়ে পরে। তাছাড়া ঘরে বসে একগাদা বই পড়ে কি আর লোকে বড় ডাক্তার হয়?
হ্যাঁ, মাঝে মাঝে ক্ষণিকের কল্পনা সমীরের মনেও আসে বৈ কি। বিয়ে ও গ্রামে ডাক্তারী করার আগে, তরুণ বয়স। সমীরের যদি বিলেত গিয়ে ভালো ডাক্তার হবার স্বপ্ন থেকে থাকেই! কালক্রমে পাকা সংসারজীবনে বাঁধা পড়লেও সেই স্বপ্ন কি সহজে ভোলা যায়? অবশ্য সময়ের ফেরে কিছু অতি চেনা মুখের দিকে তাকিয়ে ভুলতে হয় কিছু স্বপ্ন। বোধকরি বিশ্ব ব্রহ্মাণ্ডের সকলেরই এই একই রীতি।
তবে সে কথা রেখে যদি ফিরি বর্তমানে— তবে পরিস্থিতি হিসেবে লোকে হয়তো ভুল বুঝে বসবে। কিন্তু সুপ্রিয়া দেবীর অসুস্থতা নাটক, সতিনের প্রতি হিংসের কারণে নয় মোটেও। আসলে রমণী দেহের ভেতরে যখন আর একটা ছোট্ট প্রাণ ধীরে ধীরে বেরে ওঠে! তখন রমণীগণের জটিল মনের চলাফেরা অত্যধিক ভীত হয়ে ওঠে। বৈজ্ঞানিক মতে ইহা সকল প্রাণীকুলের মধ্যেই স্বাভাবিক প্রতিক্রিয়া ছাড়া আর কিছু নয়।
সমীর অবশ্য চাইছিল রাতে বাড়ি ফিরেই সুপ্রিয়ার মুখোমুখি দাঁড়ায়। কিন্তু ফিরতে ফিরতে যে ভোর রাত হবে ,তা সমীর ভেবে দেখেনি মোটেও। তারপর সরাটা সকাল ঘুমিয়ে। দুপুরের আহার পর্ব সেরে। নন্দিনীকি সাথে নিয়ে বসেছিল সে। বসেছিল কলকাতার খবর নিয়ে।
যাহোক, দোতলায় উঠে সমীর দেখলে সুপ্রিয়া পেছন ফিরে বিছানায় শুয়ে। শাড়িটা একটু অগোছালো। শুভ্র বর্ণের কোমরের খানিকটা খোলা জানালা আলোতে উজ্জ্বল। নগ্ন বাহুতে অপরাহ্নের কোমল রোদ যেন পিছলে পিছলে যাচ্ছে। কাছে গিয়েই বোঝা গেল–শাড়ি ছাড়া এই নারীদেহে আর কিছুই নেই। এমনকি তার অত সাধের গহনা গুলোও এলোমেলো ভাবে পরে আছে বিছানার একপাশে বাক্সে উল্টে। লম্বা কেশরাশি বিছানায় ছড়িয়ে এই রমণী যেন অপেক্ষাই করছিল স্বামী দেবের।
তা এত সব দেখে, পরিস্থিতি বুঝে নিতে সমীরের বেশি সময় লাগলো না। তবুও সে স্ত্রীকে পরীক্ষা করতে বসলে। ডাক্তারী পরীক্ষায় সাধারণত যেসব পরীক্ষা করা হয়,সমীর তার বাইরেও কিছু পরীক্ষা করলো। তার মধ্যে চোখ দেখতে গিয়ে গাল টাপে, হৃদস্পন্দন অনুভবের ছুতোয় বুক টেপাও বাদ পরলো না! তবে শেষ দিকটায় সুগভীর নাভীমূলে আঙ্গুলের খোঁচা! রোগীনির বোধকরি সহ্য হলো না। সুপ্রিয়া হঠাৎ তেতে উঠে বললে,
– উফ্.... সর দেখি! আর পরীক্ষে করে কাজ নেই আমার।
তা রোগিনী বললে ডাক্তার ছাড়বে কেন? সমীর রোগিনীর হাত খানি চেপে ধরে বললে,
– তা বললে কি হয়? রোগটা কি তাই তো এখনো ধরা গেল না! এখন বললেই হলো আর পরীক্ষা নয়!
সুপ্রিয়া তার বুকে থেকে স্বামীর হাত সরিয়ে দিয়ে বললে,
– অত সময় নেই আমার। তাছাড়া যে ডাক্তারের মেয়েছেলে দেখলেই বুক পরীক্ষে করতে মন চায় তা তার চিকি.....
সুপ্রিয়ার কথা শেষ হলো না। সমীর তাকে জড়িয়ে ধরে ঠোঁটে ঠোঁট লাগিয়ে গভীর চুম্বনে ডুবিয়ে দিলে। সুপ্রিয়া একটু লজ্জা পেলেও এবার নিজের রূপে ফিরে এল। নিজের উপসী দেহটিকে স্বামীর দেহে ঘষতে ঘষতে বললো,
– দ্যাখ, সত্যি বলচি! আমার কি যেন হয়েছে.... এই... এইখানে!
সুপ্রিয়ার দেহ স্পর্শ ও সুগন্ধে ডাক্তারের কিছু একটা শক্ত হয়ে লাফাচ্ছে ইতিমধ্যে! সে উত্তেজনা প্রকাশ করতে সুপ্রিয়া ব্লাউজহীন বুকে আবারো ডান হাত খানি চালাতে লাগলো। বাম হাতে কোমর জড়িয়ে টানলো কাছে। বলা ভাল ভেজা গামছার মতো সাপটে নিল দেহের সহিত। ঠোঁটে ঠোঁট ডুবিয়ে আলতো কামড় বসালো তাতে। স্বামীর বাহুডোরে আবদ্ধ সুপ্রিয়া কেঁপে উঠলো। ঘন ঘন উষ্ণ নিঃশ্বাস ত্যাগ ও স্বামীর প্রতিটি স্পর্শকে সে গ্রহণ করতে লাগলো নিঃশব্দে। দাঁতে ঠোঁট চেপে নিজ হাতেই ডান স্তনবৃন্ত সে তুলে দিলে স্বামীর মুখে। সমীরও স্ত্রীর স্তনবৃন্ত চুষতে শুরু করলে তীব্র আবেশে। সুপ্রিয়া ব্যথা লাগে। কিন্তু সে আটকাবার চেষ্টা করেনা। সে জানে, সমীর ইচ্ছে করেই চুষছে জোরে।। হাসি পায় তার,সবে মাত্র পেট বাঁধিয়েছে ,এখনি কি ওতে দুধ আসবে? তবে হাসি থামিয়ে সে মধু মাখা স্বরে বললে.
– অ্যায়... শোন না...
সমীর এবার দুধ চোষা ছেঁড়ে তাকালো স্ত্রীর মুখপানে। সুপ্রিয়া ততক্ষণে নিজেকে ছাড়িয়ে নিলে। অবশ্য অল্পক্ষণের ব্যবধানে বুকের আঁচল ফেলে দিয়ে, স্বামী পুরুষাঙ্গটি নিতম্ব চাপে ফেলে, সে কোলে উঠে বসলো। এই পরিস্থিতি যদিও কথা শোনার পক্ষে বিশেষ মন্দ। কেননা পুরুষ জাতিকে কামনার চালে রমণীগণ অনায়াসে হারাতে সক্ষম। সুতরাং মতামত প্রকাশে সাবধাননি না হলে, বিপত্তির সম্ভাবনা প্রবল। তাই আপাতত দুধ টেপা ও চোষার ইচ্ছে দমন করে স্ত্রীর কথায় মনোযোগী হতে হবে, এই কথা ডাক্তার সমীর বালোই বুঝলো। তবে একবার শেষ চেষ্টা করতেও সে ছাড়লো না মোটেও
– দেখ লক্ষ্মীটি,এমন ডেকে এনে হেনস্থা করা কি ভালো হচ্ছে?
সমীরের বলার ভঙ্গিতে কিছু বোধহয় ছিল। স্বামীর কোলে বসে খানিক ভেবে নিয়ে, সুপ্রিয়া উঠে দাঁড়িয়ে বললে দোরে আগল দিতে। সমীর স্ত্রীর কথা মতো দোরে আগল দিয়ে পেছন ফিরে দেখলো— সুপ্রিয়া তার দেহের জড়ানো আঁচলের পাক খুলছে। তার সুগঠিত ও উন্মুক্ত স্তনযুগল দেহের নাড়াচাড়া মৃদু মৃদু দুলছে। এহেন অবস্থায় ইশারা বুঝে খাটে উঠতে সমীরের খুব বেশি সময় লাগলো না। স্বামীদেব কে সুখি করতে এবার উত্তেজিত কামদন্ড গুদে গেঁথে, সুপ্রিয়া উঠবোস করবে খানিক।
সমীর আর কিছু না ভেবে শুয়ে পরলো বিছানায়। দীর্ঘ দাম্পত্যের খাতিরে সুপ্রিয়ার স্বামীর সকল পছন্দের খবর জানা। তাই নগ্ন দেহে কোলে উঠে ডান হাতে পুরুষাঙ্গ গুদে গেতে সে শান্ত হয়ে বসলো। এও বড় সহজ কথা নয়। অমন উত্তেজিত শক্ত লিঙ্গটি দেহের ভেতরে গেতে শান্ত থাকা—বিশেষ করে কদিন যাবত সে নিজেও যখন উপসী!
ভাবনার মাঝেই লৌহ কঠিন দু'হাতে স্বামী থাবা বসালো দুই স্তনে। সঙ্গে সঙ্গেই চোখ বুজে, ঘাড় বাঁকিয়ে তুলে আহহঃ.... বলে সুপ্রিয়াও শুরু করেছে রমণক্রিয়া। স্বামীর হাত দুখানি ভরসা করে সে উঠবো করতে শুরু করলো। গোপনাঙ্গের নরম স্পর্শে স্বামীর ধোন সেবাতে নিয়োজিত করলো নিজেকে। তবে রমণরতা রমণী ঘন নিঃশ্বাস ও নিজের মনের কথা ব্যক্ত করতেও দ্বিধাবোধ করলো না। উঠবোস করতে করতেই বললে,
– বলছিলাম, যা গেছে তা তো আর পাওয়া উপায় রইলো না,এখন কি করবে শুনি?
সমীর প্রথমটায় ঠিক বুঝলো না। ওদিকে সুপ্রিয়া সবে মৃদু শব্দে “আহঃ” “উহ” করতে শুরু করেছে। সমীরে দুই হাতে সুপ্রিয়ার স্তন টেপনে উত্তেজনা বাড়ছে ধীরে ধীরে। এমন সময় সাংসারিক কথাবার্তা আর কার ভালো লাগে? তবে সুপ্রিয়ার কথা না শুনলেও নয়। অগত্যা স্ত্রীর গোলাকার স্তন থেকে সমীর চোখ ও মনযোগ ফিরিয়ে আনলো কথায়।
— কি গেছে? তা বুঝিয়ে না বললে বুঝবো কি আর উপায়ই বা কি করবো শুনি?
– ওই বাঁদরটার কথা! আর কার! আহ্.. আহ.... আস্তে ...
সমীর উত্তেজনা বসে কয়েকটি তলঠাপ দিতে শুরু করেছিল। স্ত্রীর মধুর প্রতিবাদে নিজেকে সামলে নিলে। সুযোগ পেয়ে সুপ্রিয়া বললে বাকি কথা
- আমার সাধের গানেরকল খানি সে জলে বিসর্জন দিয়ে এসেছে!
সমীর এবার চকিতে ব্যপারটা বুঝলো। গ্রামোফোন কান্ড এখন চলছে দেখে সে খানিকটা চিন্তিতও হল এবার। মিলন ক্ষণে জীবনযাত্রার চিন্তা বেশিক্ষণ মাথায় স্থায়ী হলো না যদিও। উত্তেজনা বৃদ্ধির সাথে সাথে ও ব্যাপারে আলোচনা আপাতত বন্ধ হয়ে গেল। আর খানিক্ষণ পরে সুপ্রিয়ার চাপা কামার্ত গোঙানি! যোনি আর কামদন্ডের মিলনে থপ! থপ! আওয়াজ। আর জানালার পাশে খাঁচা বন্দি ময়না পাখির ডাক ছাড়া আর কিছুই শোনা গেল না।
/////////
সেদিন সন্ধ্যার পর সমীর বেরিয়ে ছিল রোগী দেখতে। বলে গেছে ফিরতে সকাল গড়াতে পারে। স্বামীকে বিদায় দিয়ে সুপ্রিয়া পা রাখে রান্নাঘরে। খানিক পরে শশুর মশাইয়ের চা নিতে কুন্দনন্দিনীও ঢোকে হেঁশেলে। সেখানে তখন বাড়ির বউ মেয়েদের আনাগোনা। তাদের মধ্যে বয়স্ক বলতে শুধু কাকিমা। রান্নাঘরে ঢুকে নন্দিনী সুপ্রিয়ার সাথে প্রথমেই লক্ষ্মীর আলোচনা সারলো। ও মেয়ে সম্পর্কে সবটা না জানা অবধি তার মনে কি শান্তি আছে! এরপর পূজো, সে থেকে যাত্রাপালা, তার সাথে মেলা। ধীরে ধীরে মেয়েদের নরম গলার হাস্যরসে রান্নাঘর মুখরিত হয়ে উঠেছিল। চা দিয়ে এসে কিভাবে যে দুই রমণী রাতে একত্র হলো— নন্দিনী তা নিজেও জানে না। শুধু বলতে পারে সুপ্রিয়া যখন তাকে বুকে টেনে বলছিল,
– হটাৎ কি হল ভাই! আমায় বুঝি বা আর ভালো লাগছে না? সতিন কাঁটা গলায় বাঁধলো বুঝি?
কুন্দনন্দিনী কি উত্তর দেবে বুঝে উঠতে পারেনি। নিচতলার ঘরে অনেকক্ষণ রাত জেগে দু জনে নানান কথা হয়েছে। তারপর সমীর যখন এসেছে সুপ্রিয়া ততখন আর জেগে নেই কেউই। কিন্তু শেষ রাতে জেগে উঠে কুন্দনন্দিনী আপন মনে ভাবছিল সেদিনকার স্বামী স্পর্শের কথা। বেচারির সোনার যৌবনে গনগনে কয়লার উত্তপ্ত আঁচ লেগেছে। গলতে শুরু করেছে জমাট বাঁধা অনুভুতি গুলো।
এই ভাবনার মাঝেই হঠাৎ কুন্দনন্দিনীর হাতটি স্পর্শ করে স্বামীর বুক—অনিচ্ছাতেই বটে। কেন না তার জানা ছিল না স্বামী এসে শুয়েছে দুজনের মাঝে। সুপ্রিয়া স্বামী দেহের অবস্থন বুঝে নিয়ে গা ঘেঁষে শুয়েছে ইতিমধ্যে। এবার নন্দিনীও আর জেগে থাকতে পারলো না। সেও স্বামীর দিকে আর একটু সড়ে এসে গা ঘেঁষে ঘুমানোর চেষ্টা করলো। যেন তারা একই পুরুষের ঘ্রাণে বাঁধা পড়ে আছে আজ। ঘুমের ঘোরেই হোক বা অন্য কিছু ,আজ আর মনের খুঁতখুতানি বাদ সাধলো না।তবে ঘুমের ঘোরে সমীর হাত বড় নড়াচড়া করে। আজকেও তার ব্যতিক্রম হলো না। নন্দিনী কাছে সরে আসতেই সমীরের স্পর্শ অনুভব করলো সে বাম বাহুতে। তারপর আবারও ঘুমের রাজ্যে তলিয়ে গেল।
সকাল হতেই দেখা গেল সুপ্রিয়া উঠে গেছে অনেক আগেই। এতখনে হয়তো সে ঠাকুর ঘরে । এমন সময় নন্দিনীকে উঠতে দেখে সমীরের ছাড়তে ইচ্ছে হলো না। সে নন্দিনীকে জড়িয়ে তার উষ্ণ বুকে মুখ গুজে দিল। নন্দিনী এমন কান্ড দেখে মুখে বিরক্তি প্রকাশ করলেও মনে মনে বোধহয় খুশিই হলো। স্বামীর ছেলে মানুষ তার রমণী মনের অবচেতনে কামনার এক টান সৃষ্টি করলে বোধহয়।
– কি হচ্ছে এসব? বুড়ো বয়সে ভীমরতি হলো বুঝি!
সমীর রীতিমতো অবাক। বুক থেকে মুখ তুলে তাকায় সে স্ত্রীর দিকে। নন্দিনী তখন অন্যদিকে তাকিয়ে আছে– ঠিক বলা যায় না– হয়তো লজ্জা, আর নয় অন্যকিছু। সমীর এবার হাতের বাঁধন আরো শক্ত করে। ডান হাতে খামচে ধরে নন্দিনীর বাঁ স্তনখানা। একটু কেঁপে ওঠে নন্দিনী। কিন্তু কিছু বলার আগে স্বামীর গলায় আওয়াজ লাগে কানে,
– খুব মুখ ফুটেছে দেখছি! আমি বুড়ো? জানো বুড়োরা বড় বেশি বউ নেওটা হয়। এই দিকটা হিসেব করলে তোমার কপলা তো মন্দ নয় কুন্দ!
বলতে বলতে সমীর নন্দিনীর বুকের আঁচল সরিয়ে দিল। লাল ব্লাউজে ঢাকা দুটি বড় বড় পাকা আম যেন তারই অপেক্ষায়। সমীর নন্দিনীকে দেহের তলে আটকে দু'টোই ভাল মতো পরিমাপ করে দেখলে।
না! সুপ্রিয়ার মতো নরম ও বড় নয় বটে। তবে নিয়মিত টেপন খেলে আয়তন ও নমনিয়তা বাড়তে বাধ্য। এই ভেবে সমীর এবার নন্দিনীর ব্লাউজ খুলতে উদ্ধত হল। কুন্দনন্দিনী বাধা দিলে দূর্বল ভাবে। তা সে বাধা আর কতখনই বা টেকে? সমীর নন্দিনীর দুই হাত মাথার দুপাসে আটকে তার কানের কাছে মুখ এনে বললে,
– লক্ষ্মী মেয়ের মতো দেখতে না দিলে ক্ষতিটা কিন্তু তোমারই হবে সোনা।
নন্দিনী শহুরে মেয়ে হলেও, সুপ্রিয়ার মতো স্বামী সঙ্গে অতটা সহজ নয় সে। হবার কথাও নয়। তাই ব্লাউজ খুলতেই দু’হাতের আড়ালে বুক ঢাকতে চেষ্টা করলে সে। অথচ সেই আড়াল কতটুকুই বা পারে ঢাকতে? ঘরের ক্ষীণ আলোয় তার দ্বিধা, সংকোচ, আর অচেনা আতঙ্ক যেন আরও উজ্জ্বল হয়ে উঠল। সমীর শান্ত চোখে তাকিয়ে টেবিল ল্যাম্প জ্বাললে। আলো ছড়িয়ে পড়তেই কুন্দনন্দিনীর বুক যেন অচেনা প্রকাশে ধরা দিল। তার দমবন্ধ করা লজ্জা, কাঁপতে থাকা আঙুল—সবকিছু মিলিয়ে মুহূর্তটি হয়ে উঠল অস্বস্তি ও অনিবার্য আকর্ষণের এক মিশ্র আবেশে।
সমীরের চোখে তখন যেন এক অনন্ত রসের খেলা। কুন্দনন্দিনীর বুক তখন দুই পদ্ম পলাশ হাতের আড়ালে নিঃশ্বাসের সহিত করছে ওটা নামে। । অর্ধচন্দ্রাকৃতি উত্থান, তার উপর অল্প আঁধারের ছায়া—দুই স্তন যেন সোনার কলসির মতো পূর্ণ, অথচ দু’হাতের আড়ালে আরও মধুর রহস্যে ঢাকা। সেই গোপন সৌন্দর্যে লুকিয়ে আছে যুগপৎ লজ্জা ও আহ্বান। যেন প্রাচীন কাব্যের শ্লোকে বর্ণিত রতিরস—“যৌবনের অঙ্গনে দেবীর কলসীসদৃশ পূর্ণতা।”
সমীর হঠাৎই নন্দিনীর কাঁপতে থাকা হাত দু’টি শক্ত করে ধরে এক ঝটকায় সরিয়ে দিলে। যে আড়ালে এতক্ষণ স্তনযুগল লজ্জায় কাঁপছিল, তা নিমেষে উন্মুক্ত হলো প্রখর দৃষ্টির সামনে। নন্দিনী শ্বাসরুদ্ধ হয়ে চোখ বুজলো।
দুই পদ্মকলিকের মতো সেই উত্থান—মধ্যভাগে গাঢ় রঙিন স্তনবৃন্ত, যেন অগ্নিশিখার মতো দীপ্ত—সমীরের ঠোঁট সেখানটায় ঝুঁকে এলো। এক মুহূর্ত দাঁতে চেপে বসলো সেই কোমল স্তনবৃন্তে। নন্দিনী মৃদু আহ্বান-অবসাদে শরীর টেনে নিলেও তার কণ্ঠরোধী দীর্ঘশ্বাসে ভেসে উঠল কামনার অনিবার্য সুর। বেচারি শক্ত হাতে বাঁধনে, দেহে মুচড়ে উঠলো কামার্ত স্বরে "উম্ম্ম” বলে।
আলো-আঁধারের ঘরে স্তনযুগল তখন আর কেবল দেহ নয়—হয়ে উঠল কামরসের এক লোভনীয় পাত্র, যাতে চুমুক দিয়ে সমীর পান করছিল প্রাচীন মদিরার মতো মাদকতা। ডান হাতে সে বেঁধে রেখেছে স্ত্রীর কোমল হাত দুখানি। যদিও প্রয়োজন ছিল না তার। কেন না বেচারি নন্দিনীর দেহ রস এমনিতেই বেরিয়ে যাচ্ছে স্বামীর চোষনে। তলপেটে কেমন ব্যথা ও অস্থিরতা ছড়িয়ে পড়েছে এই অল্পেই, এই অজানা অনুভূতি কে ঠেলে সরিয়ে দেবার সাধ্যি কি তার আর আছে?
তবে অনুভূতি শুধু নিচে নয়, ওপরেও হচ্ছে। সমীর চোষন ছেড়ে চুম্বন করতে করতে দুই হাতে আলতো ভাবে স্তনদুটি চেপেধরে বলছে,
– ফোলেনি একদম! তবে চিন্তা নেই কুন্দ, আমার হাতের কাজে কদিনেই ফুলে ফেঁপে উঠবে এখন!
– ইসস্.... অসভ্য কোথাকার,আপনার লজ্জা করে না এসব বলতে! ছাড়ুন এখন।
সমীরের লজ্জা হলো কি না কে জানে! তবে টানটান স্তনে প্রথম কোন পুরুষালী হাতের ছোঁয়া– প্রতিটি টেপনে অস্থির হয়ে উঠেছে নন্দিনীর দেহখানা। নিঃশ্বাসের প্রবল দমকে বুক দুটো ফুলে উঠছে বারবার। এদিকে স্বামী দেব সেগুলো শক্ত হাতে দলাই মালাই করছে ক্রমাগত। কুন্দনন্দিনী চোখ বুজে শুয়ে থাকলো। মুখের অভিব্যক্তি যতটা সম্ভব স্বাভাবিক রাখতে মরিয়া হয়ে উঠেছে সে। স্তন্য দুখানি সে আপাতত ছেঁড়ে দিয়েছে স্বামীর তদারকি করার স্বার্থে। তবে স্বামী যে জোর করে এর বেশি কিছুই করবে না সেই ভরশাও নন্দিনীর আছে।
সময় পেরিয়ে গেল আর কিছু। সমীর এখন পালাক্রমে চোষন করছে দুটি দুধের বোঁটাই। মাঝেমধ্যে জিভ ঘুরিয়ে ঘুরিয়ে লালারসে বৃত্ত আঁকছে বোঁটার চারপাশে। এতেই হঠাৎ হঠাৎ কেঁপে উঠছে নন্দিনী। তবে সমীর ছাড়ার পাত্র নয়। বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী চাপে দুধের বোঁটা ডলতে ডলতে সে এবার মুখ বাড়িয়ে দিল ঠোঁটের উদ্দেশ্যে। আর এমনি সময়ে দরজা ঠেলে ঢুকলো সুপ্রিয়া। যদিও সে দৃষ্টিহীনা, তবুও কুন্দনন্দিনী ভালো করেই জানে এই নারী বড় সহজ ব্যস্তু নয়। সে তৎক্ষণাৎ স্বামীকে দুহাতে ঠেলে আঁচল টেনে উঠে বসলো। কিন্তু আশ্চর্য এই যে,তার এই হঠাৎ ধরফরিয়ে উঠে পড়াই সুপ্রিয়াকে কি হচ্ছিল তার আভাস দিলে। তবে কিছুই বললো না সে।
আগেই বলেছি সুপ্রিয়ার মনে বিষ কি কাটা কোনটাই নেই।আর নয়তো সেই প্রথম কলকাতা থেকে ফিরে ফুলসজ্জার ঘর সাজাবে কেন? নিজের স্বামীকে অন্যের হাতে তুলে দেওয়া তো একটা নারীর জন্যে খুব একটা সহজ ব্যাপার নয়। তবে সুপ্রিয়া স্বামী দেবের হাত থেকে নন্দিনীকে ছাড়িয়ে নিয়ে গেল ঘরের বাহিরে। কুন্দনন্দিনী ছাড়া পেয়ে গামছা ও শাড়ি কাঁধে ফেল, হাঁটা শুরু করলে বাড়ির পেছনের ঘাটের পথে।


![[Image: IMG-20241001-072115.jpg]](https://i.ibb.co/7jZQY9h/IMG-20241001-072115.jpg)
![[+]](https://xossipy.com/themes/sharepoint/collapse_collapsed.png)