Thread Rating:
  • 90 Vote(s) - 2.98 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Erotic Thriller নন্দনা - NOT OUT (সমাপ্ত)
(30-07-2023, 08:09 AM)Missing Wrote: Bhai chalie jao.

ধন্যবাদ  thanks 

(30-07-2023, 08:10 AM)Missing Wrote: Howrah shibpur er kon jaga bhai j Khane suting hy che Tahole live gie dkte.

এটা একটা গল্প, এখানে যা লেখা হচ্ছে, সেগুলো সত্যিই ধরে না নেওয়াই ভালো। 

(31-07-2023, 03:37 PM)Baban Wrote: নতুন খেলার সাক্ষী হবে এবার যে বন্দনা
প্রথম প্রথম লাগবে খারাপ, তারপরে মন্দ না
শরীর ডাকবে ওপর শরীর রিপুর আমন্ত্রণে
ভাঙবে সকল শক্ত শিকল জড়িয়ে ছিল মনে
খেলা হবে মজার কিন্তু সোজা নয়তো ওতো
নানান মাপের সর্প গুলো খুজবে নতুন গর্ত
সেই গর্তে ঢুকলে পরে পাবে রসের খোঁজ
অনেক কষ্ট বুকেতে নিয়ে এবার চোখটি বোজ

অপেক্ষায় রইলাম ❤

দুর্দান্ত অসাধারণ অপূর্ব  ❤ ❤ 

(31-07-2023, 03:42 PM)chndnds Wrote: Darun laglo, khub valo

অনেক ধন্যবাদ  thanks

(31-07-2023, 04:27 PM)Sanjay Sen Wrote:
অপেক্ষায় রইলাম 


welcome 
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
update kokhon aasbe??????????????
Like Reply
[Image: Polish-20230726-151212777.jpg]

(৬)

দোতালায় উঠে যে কারুকার্য করা কাঠের বন্ধ দরজাটার সামনে দাঁড়িয়ে রজত বাবু কিছুক্ষণ আগে টিনাকে ডেকেছিলো, সেই দরজাটা খুলে ভেতরে ঢুকে গেলো ইউসুফ। ছোট পিসেমশাই আর টিনার পিছন পিছন তার মায়ের সঙ্গে ঘরে প্রবেশ করে সৈকত দেখলো নিচের ওয়েটিং রুমের মতোই বিশাল বড় এই ঘরটা। ঘরের দক্ষিণ এবং পূর্বদিকে জানলা থাকলেও কালো রঙের স্লাইডিং উইন্ডো গ্লাসের প্রত্যেকটি পাল্লা বন্ধ। এছাড়াও পেলমেট থেকে ঝুলন্ত সুসজ্জিত পর্দাগুলোও সব টানা রয়েছে। ঘরটির দক্ষিণপ্রান্তে পূর্বদিকের জানলার ঠিক পাশে হাল ফ্যাশনের একটি বিশাল খাট রয়েছে। খাটের ঠিক উল্টোদিকে তিনজনের বসার উপযোগী মোটা গদি আঁটা একটি সোফা আর সোফার সামনে একটি সেন্টার টেবিল, এবং সোফার বাঁদিকে দক্ষিণদিকের জানলার পাশে একটি কাঠের আলমারি রয়েছে। আলমারির পাশে  বিয়াল্লিশ ইঞ্চির একটি ওয়াল হ্যাঙ্গিং টিভি। প্রায় সাতশো স্কয়্যার ফিটের মতো বড় ঘরটিতে মাত্র এই কয়েকটি আসবাবপত্র থাকায় অনেকটাই ফাঁকা জায়গার সৃষ্টি হয়েছে।

সোফার ডানদিকে সিনটেক্সের বন্ধ দরজাটি দেখে সৈকত বুঝতে পারলো ওটা বাথরুমের দরজা।‌ বাথরুমের দরজার পাশে আরেকটি কাঠের দরজা আছে, সেটিও বন্ধ। হয়তো বন্ধ দরজাটির ওপাশে আরেকটা ঘর রয়েছে। সেন্টার টেবিল থেকে অনতিদূরে তেপায়া স্ট্যান্ডের উপর একটি বেশ বড়সড় উন্নত মানের ডিএসএলআর ক্যামেরা বসানো রয়েছে।

ঘরে ঢুকেই সমস্ত আলো জ্বালিয়ে দিয়েছিলো ইউসুফ। ফলস সিলিংয়ের সঙ্গে অ্যাটাচ্ড প্রত্যেকটি এলইডি বাল্ব জ্বলে ওঠার সঙ্গে সঙ্গে ঘরের চারদিকের দেওয়ালে লাগানো হাই পাওয়ারের ফ্লুরোসেন্ট লাইটগুলিও জ্বলে উঠলো। এতগুলো লাইট একসঙ্গে জ্বলে ওঠায় ঘরটি আলোয় ঝলমল করতে থাকার পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির একটা সম্ভাবনাও থেকে গিয়েছিলো। কিন্তু দুটো দেড় টনের এসি অন থাকায় এবং ফুল স্পিডে মাথার উপর দুটো সিলিং ফ্যান ঘুড়তে থাকায় তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা তো প্রশমিত হলোই, তার সঙ্গে ঘরে একটি শীতল পরিবেশের সৃষ্টি হলো।

জায়গাটা ভালো না মন্দ? সেফ না আনসেফ? বিপদে ভরা, নাকি নিরাপদ? এইসব তো পরের ব্যাপার। কথায় বলে, 'পহেলে দর্শনধারী'! ঘরে ঢুকেই এরকম একটা পরিষ্কার পরিচ্ছন্ন, ঝাঁ চকচকে পরিবেশ, বলা ভালো শ্যুটিং স্পট দেখে মুগ্ধ হয়ে গেলেন বন্দনা দেবী। তার মুখচোখ দেখে বোঝা গেলো, ইউসুফের মায়ের রোল করতে হবে .. এটা শুনে প্রথমে যতটা দুঃখ পেয়েছিলেন মনে, সেটাও হয়তো কিছুটা প্রশমিত হয়েছে।

ঘরে ঢুকেই ক্যামেরা, লাইট, প্রপস .. এসব নিয়ে ব্যস্ত হয়ে পড়লো প্রডিউসার কাম ডিরেক্টর রজত বণিক। বন্দনা দেবী ঘুরে ঘুরে দেখতে লাগলেন স্টুডিওতে রূপান্তরিত হয়ে যাওয়া সুসজ্জিত ঘরটির শোভা। যে দরজা দিয়ে তারা এই ঘরে ঢুকেছিলো, সেই‌‌ দরজার দিকে হঠাৎ চোখ গেলো সৈকতের। সে দেখলো, টিনাকে ইশারায় ইউসুফ সেই দিকে ডাকছে। টিনা তার সামনে থেকে ওই দিকে চলে যেতেই, সোফার একদম কিনারে সরে এসে নিজের কান খাড়া করে ওদের কথোপকথন শোনার চেষ্টা করলো সৈকত।

সৈকত স্পষ্ট শুনতে পেলো ইউসুফ ফিসফিস করে টিনাকে বলছে, "এখন আমার আর তোমার লাভ-মেকিং সিনের যে শ্যুটটা হওয়ার কথা ছিলো, সেটা আপাতত ক্যানসেল করতে হলো। অল ইজ ওয়েল হলে, আজ রাতেই হয়ে যাবে পেন্ডিং কাজটা। এখন শুধু আমার আর তোমার কনভারসেশন আর খুব ছোট ডান্স সিকোয়েন্সটা শ্যুট হবে, বাকিটা আমি দেখে নিচ্ছি। আশা করি বুঝতে পেরেছো কথাগুলো কেনো বললাম! পার্টনারের সঙ্গে আমার কথা হয়ে গেছে। গেট রেডি মাই ডিয়ার হানি .." ইউসুফের এই কথার প্রত্যুত্তরে শুধু, "ওক্কে বস .." এইটুকু বলে একটা ইঙ্গিতপূর্ণ হাসি হাসলো টিনা।

★★★★

"ঝুমা, তুমি গিয়ে চুপটি করে ওই খাটের উপর বসো। এখনই শ্যুটিং শুরু হবে। ক্যামেরা অন হওয়ার পর কিন্তু একটাও কথা বলা যাবে না। মন নিয়ে দেখো কিভাবে শ্যুটিং হয়। এটা হয়ে গেলে তোমার একটা সিন শ্যুট করবো। এতে তোমার স্ক্রিনটেস্টটাও নেওয়া হয়ে যাবে, আর রিহার্সালটাও হয়ে যাবে! টিনা, কস্টিউম চেঞ্জ করে নাও পাশের ঘরে গিয়ে, make it fast .. ইউসুফ take your position, আর এই ছেলেটা, কি যেন তোর নাম? তুই ক্যালানের মতো সোফার উপর বসে আছিস কেনো? যা, গিয়ে খাটে তোর মায়ের পাশে বোস।" রজত বাবুর হুঙ্কারে থতমত খেয়ে গিয়ে সোফা থেকে উঠে পড়ে বন্দনা দেবীর বাঁ'পাশে খাটের উপর গিয়ে বসলো সৈকত। সে দেখলো বাথরুমের দরজার পাশে বন্ধ থাকা কাঠের দরজার পাল্লাটা খুলে ভেতরে ঢুকে গেলো টিনা। ইউসুফ গিয়ে সোফার উপর বসে টিভিটা চালিয়ে দিলো।

সৈকত ভেবেছিলো তেপায়া স্ট্যান্ডের উপর রাখা ক্যামেরাটার সামনে গিয়ে দাঁড়াবে ডিরেক্টার কাম প্রোডিউসার তার ছোট পিসেমশাই। কিন্তু তা না করে, লোকটা খাটের উপর তার মায়ের ডানপাশে এসে বসলো।‌ সে টিভিতে দেখেছে ডিরেক্টরেরা ক্যামেরায় চোখ রেখে অ্যাকশন, কাট .. এইসব বলে। তাহলে এই ক্ষেত্রে সেই কাজ কে করবে? "অমর .." রজত বণিকের গুরুগম্ভীর গলার এই ডাকে নিজের মনের মধ্যে দানা বাঁধতে থাকা এইসব প্রশ্নের উত্তর সে পেয়ে গেলো কিছুক্ষণের মধ্যেই। লোকটা কোথায় ছিলো কে জানে! তার ছোট পিসেমশাইয়ের গলার আওয়াজ শোনার মিনিট খানেকের মধ্যেই দরজা ঠেলে ভেতরে ঢুকলো বছর পঞ্চাশের ওই খর্বকায়, শীর্ণকায়, শুকনো কাঠের মতো চেহারার, পাংশুটে মুখের ড্রাইভারটি। তারপর ধীরপায়ে তেপায়া স্ট্যান্ডের উপর রাখা ক্যামেরাটার সামনে গিয়ে দাঁড়ালো।

ছিলো রুমাল, হয়ে গেলো বিড়াল। 'যে লোকটা কিছুক্ষণ আগে তাদের গাড়ি চালিয়ে নিয়ে এলো, সে হঠাৎ করে কিভাবে ক্যামেরাম্যান হয়ে যেতে পারে!' এটা ভেবে অবাক হয়ে বন্দনা দেবী কিছু একটা বলতে যাচ্ছিলো, তার আগেই পাশের ঘরের দরজা খুলে বেরিয়ে এলো টিনা। সৈকত আর অমর সহ ঘরে উপস্থিত চারজন পুরুষের সঙ্গে বন্দনা দেবীর চোখ চলে গেলো সেই দিকে। হলুদ রঙের স্লিভলেস টপ আর গাঢ় নীল রঙের শর্ট স্কার্টের বদলে তার শরীরে শোভা পাচ্ছে সাদার উপর লাল রঙের গোলাপ ফুল প্রিন্টের পাতলা সুতির কাপড়ের একটি ফ্রক। অবশ্য এটিকে ফ্রক না বলে টেপজামা বলাই বোধহয় সমীচীন হবে। কাঁধের দুপাশে শুরু ফিতে দিয়ে বাঁধা টিনার পরিধেয় বস্ত্রটির ঝুল হাঁটুর বেশ কিছুটা উপরে উঠে গিয়ে টিনার ফর্সা সুগঠিত ঊরুদ্বয়ের অনেকটাই উন্মুক্ত করেছে।

"wow .. you're looking beautiful my dear, আমার তো এখন মনে হচ্ছে, তোমার বয়ফ্রেন্ডের রোলটা আমিই কেন করলাম না! হাহাহাহা jokes apart, okay get ready, এবার কিন্তু শুরু করবো! বরাবরের মতোই বলি .. একবারে শট ওকে করার চেষ্টা করবে। গরিব প্রডিউসার আমি, বেশি এনজি হলে চাপে পড়ে যাবো ভাই। আরে এই মাতালচোদাটা চুপ কেনো? অমর .. রেডি তো?" রজত বাবুর কথায়, "আজ্ঞে হ্যাঁ স্যার .." ঘাড় নাড়িয়ে এইটুকু বললো ক্যামেরা পার্সেনে রূপান্তরিত হয়ে যাওয়া ড্রাইভারটা।

সিন শুরু হওয়ার আগে হাল্কা ব্রিফিং করে দিলো ডিরেক্টর রজত বণিক, "ইউসুফ, যে এই মুভিতে আমার ছেলের ভূমিকায় অভিনয় করছে, তার মা অর্থাৎ আমার প্রথম পক্ষের স্ত্রী মারা গিয়েছে বেশ কয়েক বছর আগে। ইউসুফ সবে এমবিএ পাস করে আমার বিজনেস দেখাশোনা করছে। সবকিছুই রয়েছে বিশিষ্ট ব্যবসায়ী মিস্টার ঘোষের লাইফে, শুধু একজন প্রকৃত সহধর্মিনী ছাড়া। প্রথম স্ত্রী বেশ কিছু বছর আগে মারা গেলেও, তিনি এতদিন বিয়ে করার কথা ভাবেননি। কিন্তু বর্তমানে দিনের শেষে বাড়িতে ফিরে কিরকম যেন ফাঁকা ফাঁকা লাগে তার। এছাড়াও সংসারে যদি কর্ত্রী না থাকে, তাহলে সেই সংসার শ্রীহীন হয়ে পড়ে। চাকর-বাকরের উপর ভরসা করে তো আর সংসার চলে না! তাই কয়েকদিন আগে মধ্য চল্লিশের মিস্টার ঘোষ তার ছেলের পারমিশন নিয়েই মধ্য তিরিশের অতি সাধারণ পরিবারের একজন মহিলাকে বিয়ে করে আনলেন। বিয়ে করে বাড়িতে আসার পর হাজবেন্ডের সঙ্গে খুব ভালো আন্ডারস্ট্যান্ডিং তৈরি হয় তার। এছাড়াও ইউসুফ অর্থাৎ তার স্বামীর প্রথম পক্ষের সন্তানের সঙ্গেও একটা অদ্ভুত ভালোবাসার সম্পর্ক তৈরি হয়, যেটা এর পরবর্তীকালে ধীরে ধীরে প্রকাশ করা হবে। মিস্টার ঘোষের ক্যারেক্টারটা আমি করছি। এই মুভিতে মহিলাটির নাম এখনো ঠিক করা হয়নি, যদি ঝুমা সিলেক্ট হয় ওই রোলটার জন্য, তাহলে ওর নামটাই রেখে দেবো। ইউসুফের একজন গার্লফ্রেন্ড রয়েছে, যে কলেজের ফাইনাল ইয়ারে পড়ে। বর্তমানে সে একটা সমস্যায় পড়েছে। সমস্যাটা হলো সে ড্রাগ এডিক্টেড হয়ে গেছে, হাজার চেষ্টা করেও ছাড়তে পারছে না। এখন যে সিনটা শ্যুট করা হবে, তার সিকোয়েন্সটা টিনার বাড়ির। বাড়ি এখন ফাঁকা, তাই ওর বয়ফ্রেন্ড ইউসুফকে ও নিজের বাড়িতে ডেকে নিয়েছে। ইন্ডোর সিকোয়েন্স, তাই চড়া মেকআপ কিছু থাকবে না। বাকিটা স্ক্রিপ্ট অনুযায়ী হবে। ওহো, একটা কথা তো এখানে বলতেই ভুলে গেছি; টিনার নাম এই মুভিতে টিনাই রাখা হয়েছে। কিন্তু একটা অদ্ভুত ব্যাপার হয়েছে। আমি তো আর জানতাম না ঝুমার ছেলের নাম সৈকত! বা জানলেও আজকে ওদের এখানে আসার ব্যাপারে আমার কাছে কোনো খবর ছিলো না। ক্যারেক্টারের নাম তো অনেক আগে থেকেই ঠিক করা হয়ে যায় আমাদের! এই মুভিতে ইউসুফের নাম 'সৈকত' রাখা হয়েছে, what a coincidence, তাই না? anyways, let's start ..

রজত বণিকের মুখে সিনেমাতে ইউসুফের নাম 'সৈকত' রাখার এই কথাগুলো শোনার পর যে সৈকত এবং তার মা বন্দনা দেবী চমকে উঠবে, এটাতো স্বাভাবিক ব্যাপার। কিন্তু এই ইনফরমেশনটা যে ইউসুফের কাছেও ছিলো না, সেটা তার মুখ দেখেই বোঝা গেলো।

★★★★

শুরু হলো শ্যুটিং ..

সোফার উপর বসে থাকা ইউসুফের দিকে ক্যামেরা ঘোরানো হলো। পাশের ঘরের দরজা খুলে বেরিয়ে সাদার উপর লাল রঙের গোলাপ ফুল প্রিন্টের পাতলা সুতির কাপড়ের ফ্রক পরিহিতা টিনা সোফায় ইউসুফের পাশে বসে একটা পা নিচে রেখে, আরেকটা পা ভাঁজ করে সোফার উপর তুলে দিলো। এরফলে অত্যন্ত ছোট ঝুলের ফ্রকটির তলা দিয়ে পরিষ্কারভাবে দেখা যেতে লাগলো টিনার গাঢ় নীল রঙের প্যান্টিটা। সেইদিকে কোনো ভ্রূক্ষেপ না করে নিজের সংলাপ বলায় মন দিলো টিনা।

ইউসুফ আর টিনার কথোপকথন শুনে সৈকতের মনে হলো এটা স্ক্রিপ্টেড নয়। অর্থাৎ আগে থেকে কোনো চিত্রনাট্য পড়ে অভিনয় করছে না ওরা বা কথা বলছে না ওরা। যেহেতু এই সিনেমার গল্পটা ওদের জানা, তাই কথার পৃষ্ঠে কথা বলে অভিনয় করার চেষ্টা করছে ওরা। যদিও অভিনয়ের "অ" হচ্ছে না ওদের দু'জনের একজনের দ্বারাও। কোথায় পজ নিতে হবে, কোথায় ছাড়তে হবে, এগুলোর কোনোটাই জানে না ওরা। কথাগুলোও কিরকম যেন খেই হারিয়ে যাচ্ছে, আগের কথার সঙ্গে পরের কথার বিশেষ মিল পাওয়া যাচ্ছে না। একটা আউট এন্ড আউট অ্যাডাল্ট মুভির সস্তার অ্যাক্টারেরা যেরকম অ্যাক্টিং করে, ঠিক সেই রকমই অ্যাক্টিং হচ্ছে।

তবে উল্লেখযোগ্য বিষয় হলো দু'জনের কথোপকথনের মাঝে ইউসুফ বার কয়েক তার 'রিল লাইফের' প্রেমিকাকে টিনা বলে সম্বোধন করলেও, টিনা একবারের জন্যও ইউসুফকে 'সৈকত' বলেনি। কলেজের ফাইনাল ইয়ারে পড়া টিনার হঠাৎ করে ড্রাগ এডিক্টেড হয়ে পড়ার কারণ এবং তার সমাধান নিয়েই আলোচনা হচ্ছিলো দু'জনের মধ্যে। কারণ অনুধাবন করা গেলেও সমাধান নিয়ে বিশেষ সুরাহা করতে পারছিলো না দু'জনের কেউই। সস্তার সি-গ্রেড সিনেমার সি-গ্রেড স্ক্রিপ্টের মতোই হঠাৎ করে দু'জনে এই সিদ্ধান্তে উপনীত হলো যে, একটু নেচে নিলেই হয়তো ড্রাগের নেশা চিরতরে ছুটে গেলেও যেতে পারে। যেমন ভাবা, তেমন কাজ। তখনই দেওয়ালে লাগানো স্পিকারগুলোর মাধ্যমে বেজে উঠলো বেসুরো নারী এবং পুরুষকণ্ঠের, ততোধিক বাজে সুরের "ओ पिया पिया, ओ पिया पिया रे, धड़के जिया रे .." এইরকম লিরিকসের একটি হিন্দি গান। বাংলা মুভিতে হিন্দি গান, ভাবা যায়? মানে যাচ্ছেতাই ব্যাপার আর কি! গানটির গায়ক গায়িকার গলা এবং সুর জঘন্য হলেও, গানটি মৌলিক, এর সুর এবং কথাগুলো কোনো জায়গা থেকে চুরি করা নয়, এটাই একমাত্র প্লাস পয়েন্ট। ওহ্, এখন তো আবার 'চুরি' শব্দটা ব্যবহার করা যাবে না, বলতে হবে 'ইন্সপায়ার্ড'।

সেন্টার টেবিলের সামনে ভুলভাল স্টেপ ফেলে নাচতে থাকা টিনার ঠিক পেছনে এসে দাঁড়িয়ে তার পার্টনারকে কম্প্যানি দেওয়ার জন্য পিছন থেকে জড়িয়ে ধরে একটা হাত টিনার ফ্রক আবৃত টাইট স্তনজোড়ার ঠিক নিচে রেখে আরেকটা হাত পেটের উপর রাখলো ইউসুফ। একসময় গানের বেসুরো পুরুষ কন্ঠটির সঙ্গে লিপসিঙ্ক করতে করতে পেটের উপর থাকা হাতটা নামিয়ে আনলো ফ্রকের ঝুলের শেষ প্রান্তে। তারপর হঠাৎ করেই হাতটা ঢুকিয়ে দিলো টিনার দুই পায়ের মাঝখানে।

"এইইই .. গানের মধ্যে এসব কি করছো তুমি? এখন তো শ্যুটিং চলছে, এগুলো যদি রেকর্ডিং হয়ে যায় তাহলে তো খুব খারাপ হবে! যাই বলুন রজত দা, আপনার এই পার্টনার মানে আমার ছেলের বন্ধু ইউসুফ কিন্তু ভীষণ দুষ্টু। আসলে ছোটবেলা থেকে ওকে কেউ শাসন করেনি তো, সেজন্য ওর সাহস এত বেড়ে গেছে। আপনি এখনই 'কাট' বলুন, আর ওকে আচ্ছা করে বকে দিন। আর একটা কথা, ওর নাম সিনেমায় আপনি 'সৈকত' রেখে একদম ঠিক করেন নি রজত দা! নামটা পাল্টাতে হবে আপনাকে।" হঠাৎ করেই কথাগুলো বলে উঠলেন বন্দনা দেবী।

"cut it cut it .. what's wrong with you ঝুমা? তোমাকে বললাম না একটু আগে, ক্যামেরা স্টার্ট হলে নিজের মুখটা বন্ধ রাখবে! দিলে তো এত ভালো একটা সিন নষ্ট করে! নাচের সিকোয়েন্সটা আবার retake করতে হবে এখন আমাকে; do you have any idea, তোমার এই বোকামির জন্য কতগুলো টাকা লোকসান হলো আমার? দ্যাখো, সিন চলার সময় আমরা এমন কিছু unnatural কাজকর্ম করি, যেটা দৃষ্টিকটু হতেই পারে। কিন্তু পরবর্তীকালে এডিট করার সময় সবকটা সিন আমরা কেটে বাদ দিয়ে দিই। যার সঙ্গে জিনিসটা হচ্ছে, তার যখন কোনো প্রবলেম নেই! তাহলে তুমি কেন মাঝখান থেকে কথা বলে নষ্ট করলে পুরো ডান্স সিকোয়েন্সটা? আর শোনো, এই ফিল্মের প্রডিউসার এবং ডাইরেক্টর দুটোই আমি। তাই আমি ডিসাইড করবো কাকে বকুনি দেবো আর কাকে ভালোবাসবো। আর একটা কথা, আমি সিদ্ধান্ত নেবো কোন ক্যারেক্টারের কি নাম হবে, তুমি নয়।" নিজের বাজখাঁই গলায় চিৎকার করে উঠলো রজত বণিক। তারপর গলার স্বর কিছুটা নামিয়ে ইউসুফ আর টিনার উদ্দেশ্যে বললো, "চলো অনেক কথা হয়েছে, take your position, এ্যাকশন ."

রজত বাবুর ধমক খেয়ে এবং তার বোকামির জন্য টাকার লোকশান হয়েছে এটা শুনে অপরাধী মতো মুখ করে চুপ করে গেলেন বন্দনা দেবী। এদিকে আবার ততক্ষণে শুরু হয়ে গিয়েছে সেই বেসুরো গানের সঙ্গে ভালগার নাচের দৃশ্য। এবার যেন বাড়াবাড়িটা আরও বেশি করছিলো ইউসুফ। বেসুরো গানের সঙ্গে বেতালা নাচ করতে করতে মাঝে মাঝেই টিনার ফ্রকের ঝুলটা উপর দিকে তুলে তার গাঢ় নীল রঙের প্যান্টির পুরোটাই উন্মুক্ত করে দিচ্ছিলো সে। তার পার্টনারের এইরূপ কুকর্মে বিন্দুমাত্র বিচলিত না হয়ে হাসিমুখে নিজের কোমর দুলিয়ে যাচ্ছিলো টিনা।

মিনিট পাঁচেক পর ডাইরেক্টর কাম প্রোডিউসার রজত বণিক "কাট" বলাতে গান থামলো, তার সঙ্গে নাচও। অভিনেতা এবং অভিনেত্রী এই দু'জন কতটা রিলিফড ফিল করলো জানা নেই, তবে সৈকত এবং তার মা হাঁপ ছেড়ে বাঁচলো .. এই বিষয়ে সন্দেহ নেই। "তুমি এখন যাও, দরকার হলে পরে তোমাকে ডেকে নেবো।" রজত বণিকের এই উক্তিতে ক্যামেরাম্যান অমর তৎক্ষণাৎ বেরিয়ে গেলো ঘর থেকে।

"আমি তাহলে এবার চেঞ্জ করে নিই? অনেকটা দেরি হয়ে গেছে, প্রায় তিনটে বাজতে চললো। এবার তো আমাকে বাড়ি যেতে হবে!" ইউসুফের বাহুবন্ধন থেকে নিজেকে মুক্ত করে রুমাল দিয়ে ঘাড়, গলার ঘাম মুছতে মুছতে জিজ্ঞাসা করলো টিনা।

"আরে কি করবে এত তাড়াতাড়ি বাড়িতে গিয়ে? কোন সুখ-শান্তি অপেক্ষা করে রয়েছে তোমার জন্য বাড়িতে? থাকার মধ্যে তো ওই একটা মাতাল বুড়োভাম বাবা। তুমি বাড়িতে ফিরলে কি না ফিরলে তাতে যার কিছুই যায় আসে না। শুধু মদ খাওয়ার পয়সাটা তোমার কাছ থেকে পেলেই হলো। এখনো তো তোমাকে পেমেন্ট করাই হয়নি। টাকাটা ঢুকুক আমাদের একাউন্টে, তারপর পাঠিয়ে দেওয়া হবে তোমাকে। সেইজন্য তো আরও কিছুক্ষণ ওয়েট করতেই হবে তোমাকে। তাছাড়া আজকে যেটার জন্য তোমাকে বুক করা হয়েছে, সেই সিনটাই তো হয়নি! সুচরিতা, দিয়া, শ্রেয়া, দোলন এরা এলে তো দিব্যি গল্প করতে করতে সময় কাটিয়ে দাও, তখন তো এখান থেকে যাওয়ার নাম করো না! আমি বলি কি .. থেকে যাও এখানে। কাজ হলে ওভারটাইম পাবে। বুড়োচোদাকে ফোন করে জানিয়ে দাও, তোমার ফিরতে ফিরতে রাত হয়ে যাবে।"  টিনার কোমরটা এক হাতে ধরে এক ঝটকায় নিজের কাছে টেনে নিয়ে আদুরে গলায় কথাগুলো বললো ইউসুফ।

"ওক্কে .. একবার যখন বলে দিয়েছো, তখন আমি 'না' বললে কি আর তুমি শুনবে? পেমেন্টের ব্যাপারটা একটু বাড়িয়ে দিও প্লিজ। আমি পাশের ঘরে গেলাম, কয়েকটা ফোন করতে হবে।" এই বলে কাঠের দরজাটা খুলে পাশের ঘরটায় ঢুকে গেলো টিনা।

~ পরবর্তী আপডেট কিছুক্ষণের মধ্যেই আসছে ~
[+] 13 users Like Bumba_1's post
Like Reply
"আচ্ছা, তখন যেন কি বলছিলে ইউসুফের সম্পর্কে তুমি?" তেপায়া স্ট্যান্ডের উপর থেকে ক্যামেরাটা খুলে নিয়ে কিছুক্ষণ আগে শ্যুট হয়ে যাওয়া দৃশ্যগুলো চেক করতে করতে বন্দনা দেবীর উদ্দেশ্যে প্রশ্ন করলো রজত বণিক।

"নাচের দৃশ্যটা চলার মাঝখানে আমার কথা বলার জন্য আপনার অনেকগুলো টাকা নষ্ট হয়ে গেলো .. এটা শোনার পর থেকে খুব খারাপ লাগছে রজত দা। আসলে এর আগে কোনোদিন শ্যুটিং দেখার সুযোগ হয়নি তো, তাই বলে ফেলেছিলাম কথাগুলো।" কাঁচুমাচু মুখ করে উত্তর দিলেন বন্দনা দেবী।

"it's okay .. মানুষ মাত্রই ভুল হয়, আমি সেটার জন্য কিছু বলছি না। আমি জিজ্ঞাসা করছি .. তখন তুমি বললে না, ইউসুফ ভীষণ দুষ্টু ছেলে! ওর দুষ্টুমির প্রমাণ কি তুমি আগেও পেয়েছো? নাকি ডান্স সিকোয়েন্সের সময় ওর হরকত দেখে তোমার মনে হলো কথাটা?" ক্যামেরাটা পুনরায় তেপায়া স্ট্যান্ডের উপর রেখে দিয়ে কথাগুলো বললো সৈকতের ছোট পিসেমশাই।

"তখন বললাম না, ছোটবেলা থেকে ওকে কেউ শাসন করেনি বলে ওর সাহস এত বেড়ে গেছে। নাচের দৃশ্যে  ওই অল্পবয়সী মেয়েটার সঙ্গে যে দুষ্টুমিটা ও করছিলো, সেটা তো আপনি নিজের চোখেই দেখতে পেয়েছেন। তবে শুধু ছোটদের কেনো, ওর থেকে বড় ওর মায়ের বয়সী মহিলাদের সঙ্গেও উল্টোপাল্টা ইয়ার্কি মারে ইউসুফ। আমি তো কালকেই ওকে বলেছি, আমি যদি ওর মা হতাম, তাহলে ওকে এক চড়ে সোজা করে দিতাম .." মুখ ফস্কে কথাগুলো বলে ফেলেই বন্দনা দেবী বুঝতে পারলেন ভুল জায়গায় ভুল কথা বলে ফেলেছেন তিনি, তাই সঙ্গে সঙ্গে চুপ করে গেলেন। তার কথার সূত্র ধরে এখন যদি তাকে জিজ্ঞাসা করা হয়, ইউসুফের থেকে বড় ওর মায়ের বয়সী মহিলাদের সঙ্গে ও আজেবাজে ইয়ার্কি করে করে, সেটা তিনি কি করে জানলেন? এবং গতকাল তাকে চড় মেরে সোজা করে দেওয়ার কথার তাৎপর্যই বা কি? তাহলে তিনি কি উত্তর দেবেন?

বন্দনা দেবীর আশঙ্কাই সত্যি হলো। তার করে ফেলা লুজ বলে সপাটে ছক্কা হাঁকাতে দ্বিধাবোধ করলো না ইউসুফ। "আছে আছে, অনেক ব্যাপার আছে গুরু। ওর ছেলেটা এখানে রয়েছে না! তাই ঝুমা লজ্জা পেয়ে চুপ করে গেলো। এই ভাই, এই! তুই এখানে দাঁড়িয়ে কি করছিস রে? শ্যুটিং তো শেষ হয়ে গেছে। দাঁড়া, একজনকে ডাকছি, সে তোকে সঙ্গ দেবে। খাবার দেওয়ার সময় পার্টনারের কাছ থেকে ঝাড় খেয়ে, সেই যে কোথায় বেপাত্তা হয়ে গেলো বেচারা! কতদিন বলেছি পার্টনারকে, ওইভাবে বকাঝকা করো না ছেলেটাকে .. কিন্তু, আমার কথা শুনলে তো! ঋষি, এই ঋষি .." ইউসুফের গলার আওয়াজ পেয়ে টেবিলে কাঁপা কাঁপা হাতে খাবার সার্ভ করতে গিয়ে সৈকতের মায়ের হাতে ভুল করে ছ্যাঁকা দিয়ে দেওয়া ছেলেটা এসে হাজির হলো এই ঘরে।

"কোথায় মুখ লুকিয়ে বসেছিলিস এতক্ষন তুই? খাওয়া-দাওয়া করেছিস তো? বাবার কথায় কি অভিমান করতে আছে? ভুল করলে বাবা তো শাসন করবেই। দ্যাখ, তোর বয়সী একটা ছেলে এসেছে। তোর থেকে হয়তো একটু ছোটোই হবে। ও তো তোর বন্ধুর মতো! ওকে একটু বাড়িটা ঘুরিয়ে দেখা, গল্পটল্প কর ওর সঙ্গে। ওহো, আমার মাথাটাই গেছে। বন্ধু বলছি কেনো? ও তো আসলে তোর মামাতো ভাই হবে।" ইউসুফের বলা এবারকার কথাগুলোর জন্য সৈকত এবং বন্দনা দেবী .. এরা কেউই প্রস্তুত ছিলো না।

"মামাতো ভাই? তারমানে ও আপনার ছেলে, রজত দা? কই এতক্ষণ তো আপনি কিছু .. হ্যাঁ ঠিকই তো, আপনাদের ছেলের নাম তো ঋষিই ছিলো! আসলে এত বছর আগে দেখেছি তো, তাই চিনতে পারিনি। হ্যাঁ, ওর মায়ের সঙ্গে মুখের অনেক মিল রয়েছে। আমি তোমার মামী হই, তোমার মা এখন কোথায়? কেমন আছেন উনি?" কথাগুলো বলে বন্দনা দেবী ঋষি নামের ছেলেটার দিকে এগিয়ে যাওয়ার জন্য পা বাড়াতেই তার একটা হাত খপাত করে চেপে ধরে গুরুগম্ভীর গলায় রজত বাবু বললো, "থাক, ওকে বেশি indulgence দেওয়ার দরকার নেই। ও কিছুক্ষণ আগেই একটা অন্যায় করেছে, তার জন্য ওর অনুশোচনাই প্রাপ্য। ওর মা, মানে তোমার ছোট ননদের সব খবর আমি বলবো তোমাকে, চিন্তা নেই। দুই ভাইয়ের অনেকদিন পর দেখা হয়েছে, ওদের দু'জনকে একসঙ্গে সময় কাটাতে দাও। বড়দের কথার মাঝখানে ছোটদের না থাকাই ভালো।"

রজত বণিকের কথার পর আর কোনো কথা থাকতে পারে না। তার বাবার মুখ থেকে কথাগুলো শুনে সৈকতকে চোখের ইশারায় নিজের কাছে ডেকে নিয়ে দরজা দিয়ে ধীর পায়ে বেরিয়ে গেলো ঋষি। তাকে অনুসরণ করে ঘর থেকে বেরিয়ে গিয়ে আস্তে করে দরজাটা বন্ধ করে দিলো সৈকত।

★★★★

তার ছোট পিসির অস্তিত্বের কথা জানলেও, তার ছেলের সম্পর্কে কিছুই জানতো না সৈকত। এমনিতেই তার বড় পিসি নিঃসন্তান হওয়ার জন্য এতদিন কাজিন ব্রাদার অথবা সিস্টারের অভাববোধ করে এসেছে সে। আজ হঠাৎ আপন পিসতুতো দাদার খোঁজ পেয়ে তার মনটা যেমন আনন্দে উৎফুল্ল হয়ে উঠলো, আবার পরক্ষণেই ওই ঘরে বন্ধ দরজার ভিতরে ইউসুফ ভাই আর তার ছোট পিসেমশায়ের উপস্থিতিতে তার মাতৃদেবী যে নিরাপদ নয় এটা ভেবে মনের ভেতর একটা চাপা আশঙ্কা হচ্ছিলো সৈকতের।

নিজের মুখমণ্ডলের অভিব্যক্তি নিজের পক্ষে দেখা সম্ভব না হলেও, উল্টোদিকের ব্যক্তি যদি কিঞ্চিৎ সংবেদনশীল হয়, তবে তার পক্ষে এই মেঘ ও রৌদ্রের খেলা অনুধাবন করা সম্ভবপর হয় অনেকাংশেই। এক্ষেত্রেও সৈকতের মুখের ভাবগতিক দেখে ঋষি বুঝতে পারলো, তার মামাতো ভাইয়ের মনের মধ্যে কি চলছে!

"ভয় করছে ভাই?" দোতলার সিঁড়ি দিয়ে নিচে নামতে নামতে জিজ্ঞাসা করলো ঋষি।

"হ্যাঁ দাদা, ভীষণ ভয় করছে।" মৃদুস্বরে উত্তর দিলো সৈকত।

- "এখন তোমার কি করতে ইচ্ছা করছে? মনে হচ্ছে নিজের মা'কে এদের মাঝখান থেকে উড়িয়ে নিয়ে যাই? নাকি ভবিষ্যতে কি হতে চলেছে তার সম্পর্কে একটা প্রচ্ছন্ন ধারণা করে, ভেতর ভেতর নিষিদ্ধ উত্তেজনা অনুভব করছো?"

- "তোমাকে দেখে আমার কেন জানিনা মনে হচ্ছে, তোমাকে মনের কথা খুলে বলা যায়। সত্যি বলবো দাদা? তুমি যা বললে, সেই দুটোই করতে ইচ্ছে করছে আমার। একদিকে মনে হচ্ছে আমার মা'কে বাঁচাই এদের হাত থেকে! আবার অন্যদিকে, তুমি দ্বিতীয় কথাটা যেটা বললে, সেটাই। এর বেশি আমি আর বলতে পারবো না, লজ্জা করবে আমার।"

- "হুঁ , বুঝলাম .."

- "আচ্ছা দাদা, তুমি এখানে কি করছো? তোমরা কি এই বাড়িতেই থাকো?"

- "এটা মিস্টার রজত বণিকের কাজের জায়গা। স্টুডিও কাম অফিস বলতে পারো। সারাদিন তো বটেই, রাতেও আমি এখানে একা থাকি, আর কেউ থাকেনা।"

- "মিস্টার রজত বণিক? উনি তো তোমার বাবা!"

- "আমি ওনাকে নাম ধরেই ডাকি, বাবা বলি না।"

- "আচ্ছা, তারমানে উনি অন্য বাড়িতে থাকেন। আর তোমার মা?"

- "তখন থেকে 'অন্য বাড়ি' 'অন্য বাড়ি' কি করছো? উনি ওনার নিজের বাড়িতেই থাকেন। বললাম তো এটা অফিস, আমি বাড়িতে থাকি না, অফিসে থাকি। আরও পরিষ্কার করে বলতে গেলে বলতে হয়, এখানে আমার থাকার ব্যবস্থা করা হয়েছে, বাড়িতে নয়। যদিও আমি ওই লোকটার সঙ্গে এক বাড়িতে থাকতেও চাই না।"

- "আর তোমার মা, মানে আমার ছোটপিসি কোথায় থাকে, বললে না তো?"

- "মেন্টাল এ্যাসাইলাম, রাঁচিতে .."

- "কি বলছো কি দাদা? তোমার মা পাগল হয়ে গেছেন?"

- "পাগল হয়ে যাননি, আমার মা'কে মানসিক রোগী বানিয়ে রাখা হয়েছে। তবে এতদিনে ওখানে থাকতে থাকতে উনি হয়তো সত্যি সত্যি পাগল হয়ে গেছেন। তবে আমার মাও মানুষ হিসেবে যে খুব একটা ভালো, তা নয়। জীবনে অনেক ভুল করেছেন তিনি। যাক সে কথা, মিস্টার রজত বণিক একজন লম্পট, চরিত্রহীন, নরপিশাচ। পৃথিবীতে এমন কোনো খারাপ কাজ নেই যে উনি করেননি। লোকটার এক্সপোর্ট ইমপোর্টের বিজনেস রয়েছে। সেখান থেকে লাখ লাখ টাকা কামিয়ে এখন ভারতীয় নীলছবি প্রযোজনার সঙ্গে যুক্ত হয়েছে। এই ব্যাপারটা মা জেনে যাওয়াতেই বিপত্তি ঘটে। পাছে উনি সবাইকে সব কিছু বলে দেন, তাই একজন অসৎ ডাক্তারকে দিয়ে মিথ্যে মেডিকেল রিপোর্ট বানিয়ে আমার মা'কে রোগী সাজিয়ে রাঁচি পাঠিয়ে দিয়েছে মিস্টার বণিক। কিন্তু বাবা সবাইকে অন্য কথা বলে। উনি বলেন আমার মা নাকি উনাকে ঠকিয়ে অন্য কোনো পুরুষের সাথে চলে গেছেন। আমি নিশ্চিত, তোমার মাকেও উনি এই গল্পটাই করবেন বা হয়তো এতক্ষণে করে ফেলেছেন। আর হতভাগ্য আমি কলেজ পাশ করার পর কিচ্ছু করতে না পেরে এরকম একজন লম্পট, দুশ্চরিত্র, নরকের কীটের অন্নে প্রতিপালিত হচ্ছি। বাড়িতে যাই না, এখানেই থাকি। টুকটাক কাজকর্ম করে দিই। তার বদলে একটা মাসোহারা পাই আর চার বেলার খাওয়া।"

- "তোমার বাবা, মানে আমার ছোট পিসেমশাই যে সাংঘাতিক লোক, সেটা ওনার সঙ্গে কথা বলেই আমি বুঝতে পেরেছিলাম। কিন্তু এখন তোমার কথাগুলো শুনে আমার পা দুটো ঠকঠক করে কাঁপছে দাদা। আমার মা তো উনার আপন শ্যালকের স্ত্রী। উনি নিশ্চয়ই আমার মায়ের কোনো ক্ষতি করবেন না, বলো?"

- "ক্ষতি বলতে, তুমি যদি প্রাণে মেরে ফেলার কথা বলো, তাহলে বলবো সেরকম কোনো সম্ভাবনা নেই। তবে এর আগে যে উনি খুন করেননি সেটাও নয়, সেই দুষ্কর্মটিও উনি করে ফেলেছেন। তবে বর্তমানে উনি নীলছবির জগতের একজন প্রডিউসার, তাই এখন এরকম কিছু করার সম্ভাবনা বোধহয় নেই। যদি না তোমার মা মানে আমার মামী কোনো বেগরবাই করে!"

- "বেগরবাই করে মানে?"

- "মানে ধরো, যদি না উনি এখানে যে ঘটনাগুলো ঘটছে বা ভবিষ্যতে ঘটবে, সেগুলো বাইরে প্রকাশ করে দেন!"

- "না না, সেরকম কিছু হবে না। আমরা কাউকে কিচ্ছু বলবো না। আমিও বলবো না, আমার মাও বলবে না। তাছাড়া এইটুকু সময়ের মধ্যে কিই বা হবে? আমরা তো একটু পরেই বাড়ি চলে যাবো।"

- "অচেনা জায়গা, তার উপর এখানে পাবলিক ট্রান্সপোর্ট চলে না। ভরসা বলতে ইউসুফ অথবা আমার বাবার প্রাইভেট কার। ঘরে উপস্থিত দুই মানুষখেকো বাঘ আর সিংহ যখন রক্তের স্বাদ পেয়ে গেছে, তখন তোমার মনে হয় ওরা আজ গাড়ি করে তোমাদেরকে বাড়ি পৌঁছে দেবে? আজকের রাতটা তোমাদের এখানেই থেকে যেতে হবে। অন্তত আমার অভিজ্ঞতা তো তাই বলে। এরকম কতো দেখলাম! তবে মিস্টার বণিকের থেকেও ডেঞ্জারাস হলো ওই ইউসুফ। ওই তো শিকার ধরে আনে, অর্থাৎ বিভিন্ন ভদ্রঘরের মহিলাদের নিজের বাহ্যিক রূপ আর কথার জালে ফাঁসিয়ে নিয়ে আসে এখানে। ব্যাস, তারপরেই কেল্লাফতে।"

- "তোমার কথা শুনে বুঝতে পারছি ইন্ডিয়ান পর্ন মুভির যেগুলো বাংলাতে হয় সেগুলো বেশিরভাগই বানায় তোমার বাবা আর ওগুলোতে অ্যাক্টিং করে ইউসুফ ভাই। তোমাকে বলতে লজ্জা নেই, আমি পর্ন সাইটের পোকা। ভারতীয় বলো কি বিদেশী, প্রায় সব ব্লু-ফিল্ম আমি দেখে নিয়েছি। কিন্তু একটা কথা আমি বুঝতে পারলাম না। আজকে যে অ্যাকট্রেস এখানে এসেছে, মানে টিনার কথা বলছি, তাকে তো আমি অনেকবার এই ধরনের ছবিতে অভিনয় করতে দেখেছি। কিন্তু ইউসুফ ভাই সেও যদি অ্যাক্টিং করে ওইসব ছবিতে, কই তাকে তো কোনোদিন কোথাও দেখিনি! তাহলে তো আমি চিনতে পারতাম!"

- "ধুর বোকা ছেলে, আমি কখন বললাম ইউসুফ অ্যাক্টিং করে? ও হচ্ছে মিস্টার বণিকের বিজনেস পার্টনার। উপরে যেটা হলো, সেটা তো তোমার মায়ের জন্য একটা আইওয়াশ। শ্যুটিং-ফুটিং কিচ্ছু হয়নি ওখানে। ওই কটা লোকে শ্যুটিং হয় নাকি? আরও টেকনিশিয়ান দরকার হয়। টিনার সঙ্গে যে মেল অ্যাক্টারটা ছিলো, তোমরা আসার কয়েক মিনিট আগেই সে বেরিয়ে গেছে। টিনাও চলে যাবে একটু পরে। আসলে রেন্ডিদের বাজারে নামানোর আগে রেন্ডিখানার মালিক যেমন তাকে পরীক্ষা করার নামে উল্টেপাল্টে ভোগ করে নেয়, এক্ষেত্রেও সেটাই হতে চলেছে। তাছাড়া তোমার মায়ের যা রূপ, যা ফিগার এবং আমার বাবা অর্থাৎ মিস্টার বণিকের তোমার মায়ের প্রতি যা ফ্যান্টাসি দেখলাম, তাতে করে খেলা যে ভয়ঙ্কর হবে, এই ব্যাপারে কোনো সন্দেহ নেই। এর বেশি তো আমি পরিষ্কার করে কিছু বলবো না ভাই! বাকিটা তুমি বুঝে নাও।"

- "তোমার কথাগুলো শুনে আমার খুব ভয় করছে দাদা। ওটিতে একটা কঠিন অপারেশন হতে চলেছে এটা জানার পর, ওটির দরজা ভিতর থেকে বন্ধ হয়ে গেলে, ভেতরে কি হচ্ছে? তার পরিচিত মানুষটি আদৌ বাঁচবে কিনা? এই প্রশ্নগুলো যেমন এক মুহূর্তের জন্যেও শান্ত হতে দেয় না অপারেশন থিয়েটারের বাইরে অপেক্ষারত ব্যক্তিটিকে! সেই ব্যক্তির মনে হয়, ভেতরে ভালো-মন্দ যাই ঘটুক না কেন, তাকে যদি ওটির ভেতরে ঢুকিয়ে পুরো অপারেশনটা দেখতে দেওয়ার অনুমতি দেওয়া হতো, তাহলে বোধহয় তার এই অশান্ত মনটা কিছুটা হলেও শান্তি পেতো। বর্তমানে আমার অবস্থাও ঠিক সেইরকমই হয়েছে দাদা। তুমি তো দেখতেই পেলে, আমাকে ঘর থেকে বের করে দেওয়া হলো। এমতাবস্থায় দোতলার ওই ঘরটার মধ্যে বর্তমানে কি ঘটে চলেছে, সেটা প্রত্যক্ষ করতে না পারলে এক মুহূর্তের জন্যও শান্তি পাচ্ছি না মনে।"

- "বুঝতে পারছি ভাই, তোমার মনের অবস্থা। তোমার মনের এই ইচ্ছা অবশ্যই পূর্ণ করবো আমি। সত্যি কথা বলতে কি জানো তো ভাই, এখানে থাকতে থাকতে আর এইসব অশ্লীল কুকর্ম দেখতে দেখতে আমার মনটাও যে কখন বিকৃত হয়ে গেছে, সেটা আমি বুঝতেই পারিনি। এই অফিসে রাত কাটানোর বা সারাদিন অতিবাহিত করার একটা খোরাক আমি পেয়ে গেছি। আমার সেই খোরাক মেটানোর প্রক্রিয়ায় আজ সঙ্গী থাকবে তুমি। তবে সেখানে যাওয়ার আগে আমার অভিজ্ঞতা বলছে ওরা নিজেরাই কিছুক্ষণের জন্য হলেও তোমাকে অথবা আমাদের দুজনকেই উপরে ডাকবে।‌ এর পিছনে একমাত্র কারণ হলো চারপাশে একটা পারিবারিক পরিবেশ সৃষ্টি করা। ছেলে, ছেলের বন্ধু, ননদের স্বামী, ননদের ছেলে .. এদের সকলের উপস্থিতিতে তোমার মা'কে নিরাপদ ফিল করানো।

★★★★

একতলার ওয়েটিংরুমে বসে এতক্ষণ কথা বলছিলো দু'জনে। ঋষির কথা শেষ হতে না হতেই, "উপরে চার কাপ চা আর কুকিজ পাঠিয়ে দে। তোরাও চাইলে এসে জয়েন করতে পারিস এখানে .." ইউসুফের গলার আওয়াজ ভেসে এলো দোতলা থেকে।

"বলেছিলাম না একটু আগে, ওরা নিজেরাই আমাদেরকে উপরে ডাকবে ওদের নিজেদের স্বার্থে!" এইটুকু বলে ড্রাইভার অমরকে ফোনে চা আর কুকিজের অর্ডার দিয়ে সৈকতকে নিয়ে উপরে উঠে গেলো ঋষি।

দোতলার দরজাটা খোলাই ছিলো, ভেতরে ঢুকে সৈকত দেখলো ইউসুফ আর তার ছোট পিসেমশাইয়ের ঠিক মাঝখানে ওই টেপজামার মতো ফ্রকটা পড়ে সোফার উপর বসে রয়েছে টিনা। অথচ তার মা'কে কোথাও দেখতে পেলো না সে। "মা কোথায়?" ভয়ে ভয়ে জিজ্ঞাসা করলো সৈকত।

"আরে এত ভয় পাচ্ছিস কেনো মা কি লাডলা? তোর মা'কে আমরা খেয়ে ফেলিনি, বাথরুমে গেছে ঝুমা।" মুচকি হেসে উত্তর দিলো ইউসুফ।

"ইউসুফ ভাই, প্লিজ একটা কথা রাখো আমার। আমাদের এখন যেতে দাও এখান থেকে, মানে আমি বলতে চাইছিলাম, আমাদেরকে গাড়িতে বাড়ি পৌঁছে দাও দয়া করে। আমি বেশ বুঝতে পারছি, এখানে থাকলে আমার মায়ের অনেক বড় ক্ষতি হয়ে যাবে। আমি স্বীকার করছি এই সবকিছু আমার বোকামির জন্য হয়েছে। নিজের বিকৃত মানসিকতার জন্য আমিই প্রশ্রয় দিয়েছি তোমাকে। কিন্তু জীবনটা তো চটিগল্প নয়, তাই এখনো দালাল হয়ে উঠতে পারিনি নিজের মায়ের। কিন্তু মানুষের মন তো তার নিয়ন্ত্রণে থাকে না, তাই এরপর যদি আমার মন বিট্রে করে আমাকে! সেই জন্যেই বলছি, যেতে দাও আমাদের।" ঋষি, টিনা আর তার ছোট পিসেমশাইয়ের সামনেই হুমড়ি খেয়ে ইউসুফের পায়ের উপর পড়ে কাঁদো কাঁদো গলায় আকুতি করে বললো সৈকত।

"তোর তো নিজের মায়ের প্রতি বিশাল কনফিডেন্স ছিলো! আমাকে বুক ফুলিয়ে বলেছিলিস, যাই হয়ে যাক তোর মা কখনো বিপথে যেতে পারে না। তাহলে এখন এত ভয় পাচ্ছিস কেনো? বিশ্বাস কর, আমরা এখনো তোর মায়ের শরীরে জোর করে টাচ পর্যন্ত করিনি। তোকে কথা দিচ্ছি, ভবিষ্যতেও জোর করবো না তোর মায়ের সঙ্গে। তুই ভালো করেই জানিস, আমি কাউকে কিছু কমিট করলে, সেটা অক্ষরে অক্ষরে পালন করি। কিন্তু কথার জাদু'তো চলতেই পারে বাওয়া! এবং সেটা চলবেও। সেই কথার ছলনা ধরতে না পেরে তোর আদরের মায়ের যদি পদস্খলন হয়, তাহলে তো আমাদের কিছু করার নেই। আর যদি তোর মা সবকিছু ধরতে পেরে, সবকিছু বুঝতে পেরে কথার জাল কেটে বেরিয়ে যেতে চায়! তাহলে আমি কথা দিচ্ছি, আমি নিজে গাড়ি করে গিয়ে তোদের দু'জনকে বাড়ি পৌঁছে দিয়ে আসবো। এবার বল, তৈরি আছিস আমার এই চ্যালেঞ্জটা নেওয়ার জন্য?" সোফা থেকে উঠে সৈকতের কাঁধদুটো ধরে দাঁড় করিয়ে তার চোখের দিকে তাকিয়ে দৃঢ় কন্ঠে কথাগুলো বললো ধূর্ত ইউসুফ।

"না ভাই, রাজি হয়োনা এদের কথায়। এরা আবার তোমাকে কথার জালে ফাঁসিয়ে দেওয়ার চেষ্টা করছে।" চিৎকার করে কথাগুলো বলতে ইচ্ছা করলো ঋষির। কিন্তু তার বাবার রক্তচক্ষুর দিকে তাকিয়ে গলার মধ্যেই আটকে গেলো কথাগুলো।

তখনই "আমি রাজি .." এই দুটো শব্দ বলে ফেলে তার জীবনের সব থেকে বড় ব্লান্ডার করে ফেললো সৈকত। ঠিক সেই সময বাথরুমের দরজা খুলে বেরিয়ে এসে বন্দনা দেবী জিজ্ঞাসা করলেন, "কি কথা হচ্ছে এখানে? কোন বিষয়ে রাজি হওয়ার কথা বলছিস তুই বাবু?"

তার মায়ের প্রশ্নের উত্তরে সৈকত কিছু একটা বলতে যাচ্ছিলো, কিন্তু তার আগেই ধূর্ত শয়তান ইউসুফ বলে উঠলো, "ঋষির সঙ্গে তোমার ছেলের এতটাই বন্ধুত্ব হয়ে গেছে যে, ও এখন আমাদের কাছে এসে বায়না করছিলো আজকের রাতটা এখানেই থেকে যাওয়ার জন্য। তাই আমি ওকে বললাম, এখানে থাকতে গেলে কিন্তু রাতে ঋষির সঙ্গে একতলায় শুতে হবে! সেটা শুনে তোমার ছেলে এককথায় বললো .. ও রাজি আছে।"

ইউসুফের মুখে কথাগুলো শুনে সৈকত বুঝতে পারলো, একটু আগে রাজি হয়ে কত বড় ভুল সে করে ফেলেছে।! সত্যিই, কথার ছলনায় মানুষকে কনফিউজ করে দেওয়ার ঈশ্বরপ্রদত্ত ক্ষমতা রয়েছে ছেলেটার।

"ও আচ্ছা, এই কথা? বাবু বরাবরই বুদ্ধিহীন, কোথায় কি বলতে হয় জানে না। ওরে মূর্খ, আমরা শ্যুটিং দেখতে এসেছি, থাকতে নয়। সঙ্গে করে কোনো জামাকাপড় আনা হয়নি, এভাবে হুট করে কোথাও থেকে যাওয়া যায়? বাড়িতে কত কাজ হয়েছে! তাছাড়া তোর সামনে পরীক্ষা, পড়াশোনা করতে হবে তো!" ইউসুফের কথাগুলো বিশ্বাস করে নিজের ছেলেকেই দোষী সাব্যস্ত করে এইরূপ উক্তি করলেন বন্দনা দেবী।

"বাড়িতে কি রাজকার্য আছে শুনি তোমার? এখন তো আমার শালাবাবু থাকে না বাড়িতে। আর তুমি তো বললে, শাশুড়ি গেছে তোমার বড় ননদের কাছে। লোক বলতে তোমরা দু'জন। রাতের খাওয়ার নিশ্চয়ই বানিয়ে আসোনি, তাই খাবার নষ্ট হওয়ার ভয় নেই। আজ তো বিশ্বকর্মা পূজো, আজ আবার কি পড়াশোনা? আর কাল থেকে তো ওর কলেজে ছুটি পড়ে যাচ্ছে। পুজোর পর কলেজ খুলে তবে তো পরীক্ষা! একদিন না পড়লে, ও পরীক্ষায় ফেল করবে না। আর জামাকাপড় নিয়ে তোমাকে চিন্তা করতে হবে না। বললাম না তোমার ছোট ননদ আমার সঙ্গে সম্পর্ক না রাখলেও, ওর ছেলের সঙ্গে দেখা করতে আসে প্রায়ই। আমি ফোন করে দেবো, তুমি এসেছো শুনলে তোমার সঙ্গে দেখা করার জন্য ও অবশ্যই আজকে আসবে। আসার সময় সঙ্গে করে তোমার জন্য রাতে পড়ার জামাকাপড় নিয়ে আসবে। তারপর ননদ-বৌদিতে মিলে রাতে পাশের ঘরে শুয়ে খুব গল্প করো। ইউসুফ আর টিনা তো একটু পরে চলেই যাবে। আমি এই ঘরে শুয়ে পড়বো। আর নিচে শোবে তোমার ছেলে আর আমার ছেলে। এতদিন পর একটা পারিবারিক রিইউনিয়ন তৈরি হচ্ছে .. এটাকে নষ্ট করো না প্লিজ। থেকে যাও .. তাছাড়া তোমার স্ক্রিনটেস্ট তো এখনো নেওয়াই হয়নি! যদি একবার সিলেক্ট হয়ে যাও, তাহলে খুব ভালো পেমেন্ট পাবে।" গলার স্বর অনেকটা নরম করে পাউরুটির উপর যেভাবে মাখন লাগায়, ঠিক সেই ভঙ্গিতে কথাগুলো বললো রজত বণিক।

রজত বাবুর অকাট্য যুক্তির সামনে পাল্টা যুক্তি দেওয়ার কোনো পথ খুঁজে না পেয়ে, ফ্যামিলি রিইউনিয়নের কথাটা অন্ধের মতো বিশ্বাস করে, এবং সর্বোপরি ভালো পেমেন্টের কথা শুনে পুরোপুরি কনফিউজড হয়ে গিয়ে, "ঠিক আছে, পরিবারের সবাই যখন থাকছে, তাহলে তো চিন্তার কোনো ব্যাপার নেই। আমরা আজ তাহলে এখানে থেকেই যাই। কতদিন পর ছোড়দির সঙ্গে দেখা হবে। আপনি তাড়াতাড়ি ফোন করে ডেকে নিন ছোড়দিকে।" এই কথাগুলো বলে নিজের জীবনের ঐতিহাসিক ভুলটা করে ফেললেন বন্দনা দেবী।

[Image: 1651523193-82479-gif-url.gif]


ভালো লাগলে আপনাদের মূল্যবান মতামত জানাবেন
লাইক এবং রেপু দিয়ে উৎসাহিত করবেন

[Image: Animation-resize-gif-f3b601eb23d95beeb4e...911ac0.gif]


[+] 11 users Like Bumba_1's post
Like Reply
টিজার পড়ে হটাৎ করে অবাক হয়ে গেলেও আমি একটা সন্দেহ করেছিলাম যে কুচ তো গড়বড় হ্যা, তুমি তো অমন ব্লানডার করার মতো পাবলিক নও। নিশ্চই এটা শুটিং এর কোনো দৃশ্য হবে ওই লাইন গুলি । কিন্তু তখন সেটা প্রকাশ করা উচিত বলে মনে করিনি। আজ সত্যিই সেটাই হলো দেখে ভালো লাগলো।

যাইহোক দারুন পর্ব। বিশেষ করে ওই ঋষির আবির্ভাব আজকের পর্বে দেখে নিষিদ্ধ উত্তেজনার পারদ আরও বেড়ে গেলো। বিশেষ করে তার সতর্ক বাণী ও সামান্য অতীত জানতে পেরে। আজ আবার নতুন করে নিজের সৃষ্টি অভিশপ্ত বাড়িটার কথা মনে পড়ে গেলো। সেখানেও এক বন্ধু নায়িকার সন্তানকে সতর্ক করতে, নিজের অতীত জানাতে এবং কিছু সেই সন্তানকে নিষিদ্ধ দৃশ্যর সাক্ষী করতে এসেছিলো। যদিও সে ছিল হাওয়া আর এই ঋষি রক্ত মাংসের মানুষ।

গল্পে নেগেটিভ চরিত্র কেও যখন জানতে ও বুঝতে ও কিছু ক্ষেত্রে তার পক্ষে থাকতে হবে (নিষিদ্ধ ফ্যান্টাসি পূরণের প্রতিক রূপে) তখন তাকে পরিপূর্ণ ভাবে হিংস্র রাক্ষস হিসাবে গঠন করাই শ্রেয়। আশা রাখি ঋষি বাবুর মামনির দিকটাও কোনোদিন জানতে পারবো। আর আসন্ন বিশেষ সময়টাকে তুমি নিপুন হাতে ফুটিয়ে তুলবে, যা পড়িয়া আমাদের কলঘরে ছুটিয়া যাইতে হয়। অপূর্ব!
[+] 2 users Like Baban's post
Like Reply
Excellent update..
[+] 1 user Likes Luca Modric's post
Like Reply
বন্দনা দেবীকে পাবলিক প্রপার্টি বানাবেন না। আপনার প্রতিটা গল্প আমি পড়েছি এবং প্রতিটা গল্পের এন্ডিং খুব সুন্দর হয়েছে ‌। আশা রাখি এই গল্পের শেষটা খুব সুন্দর হবে।
বন্দনা দেবীকে দিয়ে সেক্স করান তার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে এবং সেটা কয়েকটা চরিত্রের মধ্যে সীমাবদ্ধ রেখে তবে তাকে দিয়ে যদি পণ্য ছবি বানানো হয় তাহলে সেটা পাবলিক লি হয়ে যাবে । দেখ দু একজনের সাথে সেক্স করার পরও সংসারের ফিরে আসা যায়।
তাকে যদি পণ্য ছবির নায়িকা বানিয়ে দাও তাহলে সে এ জগত ছেড়ে আর বের হতে পারবে না
আশা করি তুমি গল্পের শেষটা খুবই সুন্দরভাবে সাজাবে এবং নন্দনা ও বন্দনা দেবীকে তাদের পরিবারের মানে তাদের স্বামীর কাছে ফিরিয়ে দিবে। Heart Heart
[+] 2 users Like rpsanam's post
Like Reply
(01-08-2023, 09:32 PM)Baban Wrote:
টিজার পড়ে হটাৎ করে অবাক হয়ে গেলেও আমি একটা সন্দেহ করেছিলাম যে কুচ তো গড়বড় হ্যা, তুমি তো অমন ব্লানডার করার মতো পাবলিক নও। নিশ্চই এটা শুটিং এর কোনো দৃশ্য হবে ওই লাইন গুলি । কিন্তু তখন সেটা প্রকাশ করা উচিত বলে মনে করিনি। আজ সত্যিই সেটাই হলো দেখে ভালো লাগলো।

যাইহোক দারুন পর্ব। বিশেষ করে ওই ঋষির আবির্ভাব আজকের পর্বে দেখে নিষিদ্ধ উত্তেজনার পারদ আরও বেড়ে গেলো। বিশেষ করে তার সতর্ক বাণী ও সামান্য অতীত জানতে পেরে। আজ আবার নতুন করে নিজের সৃষ্টি অভিশপ্ত বাড়িটার কথা মনে পড়ে গেলো। সেখানেও এক বন্ধু নায়িকার সন্তানকে সতর্ক করতে, নিজের অতীত জানাতে এবং কিছু সেই সন্তানকে নিষিদ্ধ দৃশ্যর সাক্ষী করতে এসেছিলো। যদিও সে ছিল হাওয়া আর এই ঋষি রক্ত মাংসের মানুষ।

গল্পে নেগেটিভ চরিত্র কেও যখন জানতে ও বুঝতে ও কিছু ক্ষেত্রে তার পক্ষে থাকতে হবে (নিষিদ্ধ ফ্যান্টাসি পূরণের প্রতিক রূপে) তখন তাকে পরিপূর্ণ ভাবে হিংস্র রাক্ষস হিসাবে গঠন করাই শ্রেয়। আশা রাখি ঋষি বাবুর মামনির দিকটাও কোনোদিন জানতে পারবো। আর আসন্ন বিশেষ সময়টাকে তুমি নিপুন হাতে ফুটিয়ে তুলবে, যা পড়িয়া আমাদের কলঘরে ছুটিয়া যাইতে হয়। অপূর্ব!

খুব সুন্দর করে বললে। আসলে আমার উপন্যাসে খলনায়কেরাই তো অত্যাধিক গুরুত্ব পায়, এবং তাদের অতীত আর বর্তমান .. এই দুটোই নিজের সাধ্যমত পুঙ্খানুপুঙ্খরূপে তুলে ধরার চেষ্টা করি।  এক্ষেত্রেও তার অন্যথা হবে না। এই ভাবেই সঙ্গে থেকো  thanks  

(01-08-2023, 09:49 PM)Luca Modric Wrote: Excellent update..

thank you  thanks 

(01-08-2023, 10:10 PM)rpsanam Wrote: বন্দনা দেবীকে পাবলিক প্রপার্টি বানাবেন না। আপনার প্রতিটা গল্প আমি পড়েছি এবং প্রতিটা গল্পের এন্ডিং খুব সুন্দর হয়েছে ‌। আশা রাখি এই গল্পের শেষটা খুব সুন্দর হবে।
বন্দনা দেবীকে দিয়ে সেক্স করান তার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে এবং সেটা কয়েকটা চরিত্রের মধ্যে সীমাবদ্ধ রেখে তবে তাকে দিয়ে যদি পণ্য ছবি বানানো হয় তাহলে সেটা পাবলিক লি হয়ে যাবে । দেখ দু একজনের সাথে সেক্স করার পরও সংসারের ফিরে আসা যায়।
তাকে যদি পণ্য ছবির নায়িকা বানিয়ে দাও তাহলে সে এ জগত ছেড়ে আর বের হতে পারবে না
আশা করি তুমি গল্পের শেষটা খুবই সুন্দরভাবে সাজাবে এবং নন্দনা ও বন্দনা দেবীকে তাদের পরিবারের মানে তাদের স্বামীর কাছে ফিরিয়ে দিবে। Heart Heart

দেখুন, আমি যখন কোনো উপন্যাস লেখা শুরু করি, তখনই শেষটা ভাবা হয়ে যায় .. এ কথা তো আগেও অনেকবার বলেছি। তবে কথা দিচ্ছি, ক্ষনিকের ভুলে পদস্খলন হলেও পাবলিক প্রপার্টি কেউ হবে না।
Like Reply
Osadharon dada..
[+] 1 user Likes Dushtuchele567's post
Like Reply
তারিখ পে তারিখ এর মতো চমকে পে চমক দিয়েই চলেছ গুরু। গত পর্বে যে ফাঁকফোকর গুলো খুঁজে পেয়েছিলাম, এই পর্বে সবকিছু ঢেকে দিয়েছো তুমি। টিনা আর ইউসুফের ডান্স আর গানের ব্যাপারটা যেভাবে বর্ণনা করলে just awesome , ছবির শুটিং দেখার অভিজ্ঞতা আছে মনে হচ্ছে তোমার  Tongue পরের পর্বে একটা ধামাকা হতে চলেছে বুঝতে পারছি।  banana

[Image: Shocked-Open-Asianpiedstarling-size-restricted.gif]

[+] 1 user Likes Sanjay Sen's post
Like Reply
অসাধারণ বরাবরের মতোই।
লাইক এবং রেপু অলরেডি অ্যাডেড
I'm the King of Dark
                &
I rule over all Devils
               devil2 devil2
[+] 1 user Likes Monen2000's post
Like Reply
(01-08-2023, 10:47 PM)Dushtuchele567 Wrote: Osadharon dada..

অনেক ধন্যবাদ  thanks 

(02-08-2023, 09:54 AM)Sanjay Sen Wrote: তারিখ পে তারিখ এর মতো চমকে পে চমক দিয়েই চলেছ গুরু। গত পর্বে যে ফাঁকফোকর গুলো খুঁজে পেয়েছিলাম, এই পর্বে সবকিছু ঢেকে দিয়েছো তুমি। টিনা আর ইউসুফের ডান্স আর গানের ব্যাপারটা যেভাবে বর্ণনা করলে just awesome , ছবির শুটিং দেখার অভিজ্ঞতা আছে মনে হচ্ছে তোমার  Tongue পরের পর্বে একটা ধামাকা হতে চলেছে বুঝতে পারছি।  banana

শ্যুটিং দেখার অভিজ্ঞতা? তা আছে বৈকি। সামনের পর্বে আরও বড় চমক অপেক্ষা করছে, আর ধামাকা? সে তো হবেই।  thanks

(02-08-2023, 11:07 AM)Monen2000 Wrote: অসাধারণ বরাবরের মতোই।
লাইক এবং রেপু অলরেডি অ্যাডেড

থ্যাঙ্ক ইউ  thanks
Like Reply
@Shila06
Like Reply
awesome update bro  clps  need more humiliation and seduction in front of her son.
[Image: Polish-20231010-103001576.jpg]
[+] 1 user Likes Chandan's post
Like Reply
ক্ষমা-টমা চাইবো না, তবে টিজারটা দেখে ওরকম মন্তব্য করা আমার উচিত হয়নি, সেটা অবশ্যই বলব। আগের পর্বের পর বলেছিলাম, যে ছেলেটা খাওয়ার পরিবেশন করছিল তার প্রতি আমার বিশেষ কৌতূহল রয়েছে। আমার কৌতুহল টা যে অমূলক নয় সেটা এই পর্বের প্রমাণ হলো। অসাধারণ একটি পর্ব উপহার পেলাম আমরা। শুধু একটাই কথা বলবো ভাই, এতদিনে মাত্র একটা যৌনদৃশ্য এসেছে এই কাহিনীতে। এবার আরো কিছু দাও, চাতক পাখির মত অপেক্ষা করে বসে রয়েছি যে!  fishing

[Image: Images-2-2-1.jpg]

[+] 1 user Likes Somnaath's post
Like Reply
(02-08-2023, 02:55 PM)Cuck Hubby Wrote: @Shila06

what does it mean? 

(02-08-2023, 03:41 PM)Chandan1 Wrote: awesome update bro  clps  need more humiliation and seduction in front of her son.

thanks dear  thanks let's see what happens 

(02-08-2023, 05:15 PM)Somnaath Wrote: ক্ষমা-টমা চাইবো না, তবে টিজারটা দেখে ওরকম মন্তব্য করা আমার উচিত হয়নি, সেটা অবশ্যই বলব। আগের পর্বের পর বলেছিলাম, যে ছেলেটা খাওয়ার পরিবেশন করছিল তার প্রতি আমার বিশেষ কৌতূহল রয়েছে। আমার কৌতুহল টা যে অমূলক নয় সেটা এই পর্বের প্রমাণ হলো। অসাধারণ একটি পর্ব উপহার পেলাম আমরা। শুধু একটাই কথা বলবো ভাই, এতদিনে মাত্র একটা যৌনদৃশ্য এসেছে এই কাহিনীতে। এবার আরো কিছু দাও, চাতক পাখির মত অপেক্ষা করে বসে রয়েছি যে!  fishing


প্রথমেই জানাই অনেক ধন্যবাদ  thanks  উপযুক্ত সময় এলে যৌনদৃশ্য অবশ্যই আসবে। সঙ্গে থাকো ..
Like Reply
নারীর শরীরের প্রকৃত কূট সোঁদা গন্ধ নয়, ওখান থেকেও পারফিউমের আর্টিফিশিয়াল গন্ধ নাকে এলো ইউসুফের .. এই গন্ধটি তার অনেকদিনের চেনা। দু'আঙুল দিয়ে পাঁপড়ি দুটো দু'দিকে টেনে সরাতেই উন্মুক্ত হলো তার যোনিদ্বার। ইউসুফ নিজের ইচ্ছামতো কখনো তার ডান হাতের মধ্যমা দিয়ে সেই পিচ্ছিল পথে নেড়ে, ঘেঁটে দেখতে লাগলো, আবার কখনো ভিজে যাওয়া আঙ্গুল আগুপিছু করে খেঁচে দিতে লাগলো তার লাস্যময়ী সঙ্গিনীর নির্লোম যৌনাঙ্গ। 


[Image: Screenshot-20230703-184808-1.jpg]

বাকিটা জানতে হলে পড়তে হবে চোরাবালি
সিরিজঃ- নন্দনা NOT OUT


শনিবার রাতে নিয়ে আসছি একসঙ্গে তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট। সঙ্গে থাকুন এবং পড়তে থাকুন

[Image: Animation-resize-gif-f3b601eb23d95beeb4e...911ac0.gif]


[+] 6 users Like Bumba_1's post
Like Reply
(03-08-2023, 10:16 PM)Bumba_1 Wrote: নারীর শরীরের প্রকৃত কূট সোঁদা গন্ধ নয়, ওখান থেকেও পারফিউমের আর্টিফিশিয়াল গন্ধ নাকে এলো ইউসুফের .. এই গন্ধটি তার অনেকদিনের চেনা। দু'আঙুল দিয়ে পাঁপড়ি দুটো দু'দিকে টেনে সরাতেই উন্মুক্ত হলো তার যোনিদ্বার। ইউসুফ নিজের ইচ্ছামতো কখনো তার ডান হাতের মধ্যমা দিয়ে সেই পিচ্ছিল পথে নেড়ে, ঘেঁটে দেখতে লাগলো, আবার কখনো ভিজে যাওয়া আঙ্গুল আগুপিছু করে খেঁচে দিতে লাগলো তার লাস্যময়ী সঙ্গিনীর নির্লোম যৌনাঙ্গ। 
back to back update? OMG  Namaskar eagerly waiting ..
[+] 1 user Likes Chandan's post
Like Reply
(03-08-2023, 10:16 PM)Bumba_1 Wrote:
বাকিটা জানতে হলে পড়তে হবে চোরাবালি
সিরিজঃ- নন্দনা NOT OUT


শনিবার রাতে নিয়ে আসছি একসঙ্গে তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট। সঙ্গে থাকুন এবং পড়তে থাকুন


অপেক্ষায় থাকবো 

একটা নতুন থ্রেড খুললাম। সময় সুযোগ পেলে একবার ঢুঁ মেরে যেও। আশা করি ভালো লাগবে। নিচে লিঙ্ক দিলাম -


[Image: Shocked-Open-Asianpiedstarling-size-restricted.gif]

[+] 1 user Likes Sanjay Sen's post
Like Reply
(03-08-2023, 10:16 PM)Bumba_1 Wrote: নারীর শরীরের প্রকৃত কূট সোঁদা গন্ধ নয়, ওখান থেকেও পারফিউমের আর্টিফিশিয়াল গন্ধ নাকে এলো ইউসুফের .. এই গন্ধটি তার অনেকদিনের চেনা। দু'আঙুল দিয়ে পাঁপড়ি দুটো দু'দিকে টেনে সরাতেই উন্মুক্ত হলো তার যোনিদ্বার। ইউসুফ নিজের ইচ্ছামতো কখনো তার ডান হাতের মধ্যমা দিয়ে সেই পিচ্ছিল পথে নেড়ে, ঘেঁটে দেখতে লাগলো, আবার কখনো ভিজে যাওয়া আঙ্গুল আগুপিছু করে খেঁচে দিতে লাগলো তার লাস্যময়ী সঙ্গিনীর নির্লোম যৌনাঙ্গ। 


বান্টু দেবেনা নরম হতে উফফফ একি কেলেঙ্কারি
লেখক বাবুর হাতের জাদু আর মগজ দুষ্টু ভারী  Tongue
[+] 1 user Likes Baban's post
Like Reply




Users browsing this thread: 2 Guest(s)