24-01-2023, 11:50 AM
কামদেবের নতুন অবতার , ডিকদেব মহারাজ !!
Misc. Erotica অল্পসল্প ঝাঁঝের গল্প (সম্পূর্ণ উপন্যাস) _ শ্রী অনঙ্গদেব রসতীর্থ
|
26-01-2023, 06:51 PM
(24-01-2023, 07:18 AM)anangadevrasatirtha Wrote: ৩. সাধু সাধু
28-01-2023, 07:23 AM
(This post was last modified: 28-01-2023, 07:24 AM by anangadevrasatirtha. Edited 1 time in total. Edited 1 time in total.)
৭.
অতঃপর দীর্ঘ ও সুন্দর রমণের বেগে, রাত্রির মধ্যযাম, দাবানলের গতিতে উত্তীর্ণ হইয়া যাইল।
ডিক-সাহেব, সুন্দরীর ওষ্ঠ, আপনার মুখবিবরের মধ্যে চাপিয়া ধরিলেন এবং তাহার সুমিষ্ট মুখ-মধু, প্রাণ ভরিয়া পান করিলেন। অতঃপর সুন্দরীর স্তনযুগলকে আপনার দুই হস্ত দিয়া মনের সুখে মর্দন করিতে-করিতে, তাহার একটি চুচিতে আপনার দংশন নিবন্ধন করিলেন।
মাই-শীর্ষে দংষ্ট্রাঘাতে পীড়িত হইয়া, সুন্দরী অস্ফূটে শীৎকার করিয়া উঠিল এবং আপনার কামোন্মাদনা প্রকাশোদ্দেশে, ডিকের বীর্যস্থ বিচির থলিটিকে, আপনার গায়ের জোরে মুষ্ঠমধ্যে টিপিয়া ধরিল।
সাহেব এই রূপ পীড়নে আরও উত্তেজিত হইয়া উঠিলেন। তিনি অতঃপর সেই সুন্দরীকে ভূমিতে আনত করিয়া, তাহার সঙ্কীর্ণ শ্রোণীদেশে, আপনার জিহ্বাকে আনিয়া স্থাপন করিলেন।
গুদের চেরা-মুখে ডিকের রসনা-স্পর্শে, সুন্দরী ধনুকের ন্যায় বাঁকিয়া উঠিয়া, আপনার দুইটি নধর পদ-কে, দুইপাশে প্রশস্থ করিয়া ধরিল।
ডিক তখন মহানন্দে রমণীর গুদ হইতে উদ্গৃত রসধারা হৃষ্টচিত্তে লেহন করিতে লাগিলেন। তৎসঙ্গে তিনি সুন্দরীর ভগাঙ্কুরে বারংবার দংশন করিয়া, তাহাকে আরও যৌন মত্ততার শিখরে লইয়া যাইয়া ফেলিলেন।
৮.
এ দেশিয় রমণীগণ ভোদায় যতো সহজে পুরুষের পৌরুষ গ্রহণ করিত, ততো সহজে মুখবিবরে পুংদণ্ড লইতে চাহিত না। এ ব্যাপারে পাশ্চাত্যের বণিতারা কিছু অগ্রগণ্য রহিয়াছিল।
শুনা যায়, মধ্যযুগের প্রারম্ভে, গলদেশ, অর্থাৎ পারি (প্যারিস) শহরের রাজ-অন্তঃপুরের যৌনক্রীড়ায়, প্রথম ব্লো-জব আমদানি হইয়াছিল; পরে তাহা গোটা ইউরোপের শয়নাগারে ক্রমে-ক্রমে জনপ্রিয় হইয়া পড়ে।
অথচ নারী-মুখগহ্বরে পুরুষ-শিশ্নের চোষণ-আরামের বিধান, এই দেশেরই প্রাচীন কামশাস্ত্রে 'মুখ-মিথুন' বলিয়া উল্লেখিত রহিয়াছে। শ্রীক্ষেত্র তীর্থধামের মন্দিরগাত্রের অলংকরণেও ইংরাজি ঊনসত্তর সংখ্যাবাচক ভঙ্গিতে, নারী ও পুরুষের যৌথ মুখ-মিথুনের ভাস্কর্য খোদিত রহিয়াছে।
তথাপি অবাক কাণ্ড, এ দেশিয় নারীরা, কেহই ইদানিং মুখমেহন করিতেই চাহে না।
বঙ্গদেশে বহু ঘাটের মেয়ে মর্দন করিতে-করিতে, ডিক সাহেব এ অভিজ্ঞতা সম্মক অর্জন করিয়াছিলেন। কিন্তু এক্ষণে এই অপরিচিতা কর্তৃক তাঁহার লিঙ্গে এমন সুন্দর ও স্বেচ্ছায় চোষণ-আরাম পাইয়া, ডিক যারপরনাই অভিভূত হইয়া যাইলেন।
৯.
লিঙ্গমুণ্ডিতে সুন্দরীর খর-জিহ্বার ক্রমাগত লেহনে, ডিকের কামোত্তেজনা কয়েক যোজন বর্ধিত হইয়া যাইল।
তখন তিনি আর স্থিরিকৃত হইয়া থাকিতে পারিলেন না।
বীরবিক্রমে অকস্মাৎ উদ্ধত হইয়া, সুন্দরীটিকে ভূমিভাগে আছড়াইয়া ফেলিয়া, তাহার গুদাভ্যন্তরে আপনার শিশ্ন-বর্শাটিকে সমূলে গাঁথিয়া দিলেন।
সুন্দরীর উষ্ণ ও রসোত্তীর্ণ গুদ মধ্যে, ডিক সাহেবের বাঁড়া বিদ্ধ হইবার পর, দুইজনার নাভি ও শ্রোণিলোম যেন একত্রিত হইয়া যাইল। ডিকের হংসডিম্ববৎ বিচির থলিটি, সুন্দরী নিতম্ব-মাংসের দ্বারে গিয়া, দেবালয়ের গুরুভার ঘন্টার ন্যায়, বারংবার আছড়াইয়া পড়িল।
অতঃপর ডিক সাহেব ধীরে-ধীরে সুন্দরীর গুদ ;., করিতে আরম্ভ করিলেন।
সুন্দরীও আপনার যোনিওষ্ঠদ্বয় যথা সম্ভব প্রশস্থ করিয়া দিয়া, ডিকের ডিককে, আপনার গর্ভ পর্যন্ত চালিত হইবার সুযোগ করিয়া দিতে লাগিল।
ঘর্ষণের বেগ যতো বাড়িল, দেহের প্রজ্জ্বলনও ততোই উদ্গামী হইয়া উঠিল।
সুন্দরী, ডিকের ধবল বাঁড়ার গুঁতো খাইয়া, অবশেষে আপন কুটীরের মৃত্তিকা সিক্ত করিয়া, সশীৎকারে রাগমোচন করিয়া বসিল।
ডিকও তখন উত্তেজনার চরমে উপনীত হইয়া, সুন্দরীর একখানি ম্যানায় দৃঢ়তর কামড় বসাইয়া, আপনার দীর্ঘ লিঙ্গখানি, অপরিচিতা সেই কামিনীর গুদের অন্তিমতম প্রান্তে প্রোথিত করিয়া, আপনার সমস্ত বীর্যরস, গলন্ত লাভাস্রোতের ন্যায়, সুন্দরীর গর্ভে সিঞ্চন করিয়া খান্ত হইলেন।
১০.
অতঃপর প্রবল ক্লান্তিতে অবসন্ন হইয়া, ডিক সাহেব সুন্দরীর দেহ হইতে বিচ্ছিন্ন হইয়া, ভূমির উপরে গড়াইয়া পড়িলেন।
সুন্দরী তখন উঠিয়া বসিয়া, তাঁহার সদ্য বীর্য নিঃসৃত লিঙ্গমুণ্ডিটিকে, অতি যত্নে লেহন করিয়া, আপনার রসনা-স্পর্শে পরিষ্করণ করিয়া দিতে লাগিল।
ঝঞ্ঝা উত্তীর্ণ মধ্যরাত্রে, সফল রমণের উপান্তে, এই রূপ লেহন-সুখ পাইয়া, ডিকের মন পুলকে পূর্ণ হইয়া যাইল।
শ্রান্ত ও নিরাবরণ দেহে, তন্দ্রায় দুই চক্ষু মুদিয়া আসিবার পূর্বে, তিনি আপন মনেই বলিয়া ফেলিলেন: "কে তুই, সুন্দরী? কী নাম তোর? আমি কতো ঘাটে কতো মেয়েকে চুদে বেড়িয়েছি, তবু আজ প্রথম কাউকে, এ ভাবে ভালোবেসে, মন আমার ভরে গেল রে।
কেন জানি, তোকে দেখে মনে হচ্ছে, এ বার এই হতচ্ছাড়া ভবঘুরে জীবনটাকে, তোর কূলে এনেই নোঙর করি; উদ্ভ্রান্ত মনটাকে, তোর ডালেই বলি, বাসা বাঁধতে; বাকি জীবনটা তোর পাশে এমন করে শুয়েই, হেসে-খেলে কাটিয়ে দিই!"
গাঢ় তমিশ্রায় তলাইয়া যাইবার পূর্বে, ডিকন ইরেকশন, পুনর্বার শুধাইলেন: "প্রেয়সী, কি নাম তোমার? একবার বলো?"
তখন সেই সুন্দরী নগ্নিকা, ডিক সাহেবের কানের নিকট, আপনার ওষ্ঠ স্থাপনা করিয়া, মৃদুস্বরে আপনার নাম, তাঁহার কর্ণকুহরে বর্ষণ করিল…
অপরিচিতা অপরূপার ওই অশ্রুতপূর্ব নামটি লইয়াই এ কাহিনীর পরবর্তী অধ্যায় বয়নকৃত হইয়াছে। সেই কারণেই সুন্দরী নগ্নিকার সেই রহস্যময় নামখানি, এ অনুচ্ছেদে অনুল্লেখিত রহিল।(ক্রমশ)
28-01-2023, 11:24 AM
রেপু রইলো
31-01-2023, 11:48 AM
কেরি, ওয়ার্ড,মার্শ্ম্যান,পচ্চানন কম্মকার কে নিয়ে কেচ্ছা... দারুন লোক তো মশাই আপনি... কবে যে এঁনাদের তেঁনারা এসে আপনার ইয়ে না মেরে দেয়...
31-01-2023, 01:23 PM
অম্ল মধুর নিয়ে কিছু কথা -
অনেকদিন এই থ্রেডে আসা হয়ে ওঠেনি। আজ এসে পড়লাম গল্পগুলো। এক একটা বোম্ব পুরো। দুমদাম পড়ে পাঠক অন্তরে ক্ষত সৃষ্টি করেছে। কিছু মজার কিছু আবার সম্পূর্ণ বিপরীত। তবে এই বিশেষ গল্পটা নিয়ে কিছু বলতে ইচ্ছে করলো। অনেকদিন আগে আপনি এক গল্পে এমন নারী চরিত্র দেখিয়েছিলেন যে নিজের শিক্ষকের কাছে নিজেকে সপে দিয়ে তার কাছ থেকে বিকৃত মিলনের সুখ পেতে চেয়েছিলো। শুধুই যোনিতে পুরুষাঙ্গ প্রবেশ করিয়ে মিলন নয়, বরং ;., সুখ উপভোগ করতে চেয়েছিলো। সেইভাবেই সে সেই পুরুষকে বারবার উত্তেজিত করে অশ্লীল সব কথা বলছিলো। সেই কথাগুলো ঠান্ডা মাথায় ভাবলে যতটা বিকৃত লাগবে, কামে ক্ষিপ্ত পুরুষের কাছে বোধহয় সেই কথাগুলো প্রচন্ড উত্তেজক। মিসেস মাথুরও বোধহয় সেই ধরণের নারীদের মধ্যেই পড়েন। যাদের কাছে ;., ব্যাপারটা প্রচন্ড উত্তেজক একটা ব্যাপার। অনেক পুরুষ মিলে এক নারীকে ভোগ করছে তার ইচ্ছার বিরুদ্ধে এটা বোধহয় ম্যাডামকে আলাদা একটা কিক দেয়। হয়তো ওই বিশেষ মুহূর্তে ম্যাডাম নিজে নারী হলেও পুরুষের পক্ষ নেন। নইলে কখনোই ওই জঘন্য মুহূর্তকে এক নারী উপভোগ করার কথা ভাবতেও পারেন না। রেপ ফ্যান্টাসি যে শুধুই পুরুষ নয় নারীর মধ্যেও থাকে তার প্রমান এই মাথুর ম্যাডাম। যার কাছে সব ধরণের মিলনই ভীষণ ইরোটিক। তিনি নিজের অবচেতন মনে কোথাও না কোথাও পুরুষকে প্রচন্ড সম্মান করেন। থুড়ি ভুল বললাম পুরুষ নয়, তার ওই বিশেষ অঙ্গকে। তাই পুরুষকে পায়ের নিচে মাড়িয়ে তার বুক ভেঙে চুরমার করে দিলেও সেই জাতির ওই বিশেষ অঙ্গটাকে নিয়ে খেলতে ভোলেন না। ওই মুহূর্তে সেই পুরুষ তার কাছে সবচেয়ে আগে। বোধহয় নারীত্ব থেকেও আগে। কিন্তু খেলা হয়ে গেলেই তার ভিতরের সেই অহংকারী নারী জেগে ওঠে। সত্যিই উনি আলাদা লেভেলের মহিলা। একদিকে পুরুষ প্রতি এতো সম্মান আরেকদিকে তাকেই ব্যবহার। আসলে উনি যে কি চান সেটা বোধহয় নিজেও জানতেন না। এই গল্পটা সত্যিই অন্যরকম ছিল। দুর্দান্ত লিখছেন দাদা। ❤
02-02-2023, 12:15 PM
03-02-2023, 10:34 PM
(31-01-2023, 01:23 PM)Baban Wrote: অম্ল মধুর নিয়ে কিছু কথা -আপনাকে মন্তব্যের কলামে ফিরে পেয়ে আমারও খুব আনন্দ হল। অনেক ধন্যবাদ।
03-02-2023, 10:38 PM
১১.
রমণোত্তীর্ণ মধ্যরাত্রে পুনরায় এক অযাচিত প্রহেলিকায় তন্দ্রা হৃত হইয়া যাইল ডিক সাহেবের।
সহসা তিনি অনুভব করিলেন, তাঁহার সর্বাঙ্গ দারুণ অগ্নি-গ্রাসে নিমজ্জিত হইয়াছে। তৎসঙ্গে তিনি শুনিতে পাইলেন, সেই অপরিচিতার কন্ঠে, এক করুণ হাহাকারের ধ্বনি। ধ্বনিটি মুহূর্তে মিলাইয়া আসিল; ডিক অনুভব করিলেন, কাহারা যেন বলপূর্বক ওই সুন্দরীকে, তাঁহার নিকট হইতে দূরে, হরণ করিয়া লইয়া যাইতেছে এবং সেই দুর্বৃত্তরাই এই কুটিরে কখন সঙ্গোপনে আসিয়া, অগ্নিসংযোগ করিয়া দিয়াছে!
প্রবল ধূম্রপাকে শ্বাসরুদ্ধ হইয়া, কোনও মতে জ্বলন্ত ও দগ্ধ দেহে, ডিক সেই কুটির মধ্য হইতে বাহিরে আসিতে সমর্থ হইলেন।
অতঃপর নিকষ রাত্রিতে, অচেনা ও নির্জন সেই পল্লী-প্রান্ত হইতে, দহন-প্রদাহ-ক্লীষ্ট ডিক সাহেব, দিগ্বিদিক জ্ঞানশূন্য হইয়া ছুটিতে-ছুটিতে আসিয়া, আবার ভরা গঙ্গার বুকেই ঝাঁপাইয়া পড়িয়া, আপনার প্রাণ ও নিয়তিকে, নদী-স্রোতেই ভাসাইয়া দিলেন।
১২.
পরদিন প্রত্যূষে ডিকন ইরেকশন, পুনরায় সেই অচেনা ঘাটের প্রান্তে জাগ্রত হইয়া উঠিলেন। তাঁহার দেহে স্থানে-স্থানে আগুনে ঝলসাইয়া ক্ষত সৃষ্টি হইয়াছিল। কিন্তু সে সকল বিষয়কে ডিক গ্রাহ্য মাত্র করিলেন না।
অচিন পল্লির অখ্যাত নদীঘাটে একজন শ্বেতাঙ্গ সাহেবকে এই রূপে দগ্ধ ও কর্দমক্লীষ্ট অবস্থায় পড়িয়া থাকতে দেখিয়া, নেটিভ পল্লিবাসীগণ, কৌতূহল পূর্বক পরস্পর ঘনসন্নিবিষ্ট হইয়া দাঁড়াইয়াছিল। কিন্তু রাজার জাতকে তাহারা সহসা কোনও প্রশ্ন করিবার সাহস পাইতেছিল না।
ডিক তাহাদের ভিড়কে এক প্রকার অগ্রাহ্য করিয়া, আবার দৌড়াইয়া সেই দগ্ধ কুটিরটির সম্মুখে আসিয়া উপস্থিত হইলেন। কিন্তু সেইখানে তিনি আর কোনও দ্বিতীয় জনমানুষের উপস্থিতি অনুভব করিতে পারিলেন না।
এক অব্যক্ত যন্ত্রণায় অকস্মাৎ ডিকের হৃদয় মথিত হইয়া যাইল। কোনও নারীর প্রতি এই রূপ অন্তরের টান, ইতঃপূর্বে তিনি কখনও অনুভব করেন নাই। মাত্র একটি রাত্রে, এমন দুর্যোগের আবহে, তাহার দেহের মধ্যে নিজের দেহকে সঞ্চার করিবার জৈবিক ক্রিয়ার মধ্য দিয়াই, কখন যে ডিক আপনার হৃদয়কে, ওই কুহকিনীর সহিত চির-বন্ধনে বাঁধিয়া ফেলিয়াছিলেন, তাহা তিনি নিজেই জ্ঞাত হইবার অবকাশ পান নাই।
এক্ষণে কী হইতে যে কী হইয়া যাইল, তাহারাও কোনও রূপ ব্যাখ্যা, আপনার নিকট সহস্রবার প্রশ্ন করিয়াও ডিক জানিতে পারিলেন না।
কে ওই নারী? কেন সে ওই ঝড়ের রাত্রে তাঁহাকে সহসা ঘাট হইতে বাঁচাইতে আসিয়াছিল? কেন সে এমন বিনা বাঁধায়, প্রেয়সীর ন্যায় ডিকের সহিত এরূপ সাবলীল অথচ গভীর সঙ্গমে সঙ্গত হইয়া যাইল? কাহার নিকট সে এই প্রকার পরিপোক্ত ইঙ্গ-দেশিয় ব্লো-জব দোহন-কলা শিখিল? কাহারাই বা হঠাৎ তাহার গৃহে এই রূপে অগ্নিসংহার করিয়া, তাহাকে অচম্বিতে হরণ করিয়া লইয়া যাইল? তাহাকে দুর্বৃত্তের দল লইয়াই বা যাইল কোন স্থলে? তাহারা কী সুন্দীকে শেষ পর্যন্ত হত্যা করিল?
কি কারণে এই সকল ঘটনা ঘটিল?
ডিক কিছুই অনুধাবন করিতে পারিলেন না। তিনি আপনার কেশাকর্ষণ করিতে-করিতে, সাশ্রু-নেত্রে, সেই ভস্মীভূত ভবনের দ্বারপ্রান্তে অবশেষে বসিয়া পড়িলেন।
সকালের নব ঊষাও এক্ষণে সাহেবের নিকট ঘোর অমাবস্যার অন্ধকারসম বোধ হইল…
১৩.
ডিক সাহেব তখন কাতর হইয়া, তাঁহার সমুখে জড়ো হওয়া কৌতূহলী জনতার উদ্দেশে, তাঁহার বিজাতীয় বঙ্গালায় বলিয়া উঠিলেন: "পোড্মারানী কুথায় গিয়াছে, কাহারা টাহাকে ধরিয়া লইয়া গিয়াছে, টুমরা কী কিছু তার বলিতে পারো?"
কৌতূহলী জনতা, ফিরিঙ্গি সাহেবের মুখে 'পোঁদমারানী' নামক চটুল ও গ্রাম্য অবশব্দখানি শুনিয়া, তৎক্ষণাৎ উচ্চহাসে ফাটিয়া পড়িল। কিন্তু ডিকের প্রশ্নের কেহই কোনও সদুত্তর করিতে পারিল না।
তখন ডিক সাহেব উন্মত্তের ন্যায় জনতার ভিড় ঠেলিয়া, পথের উপর উঠিয়া আসিলেন। তিনি উদ্ভ্রান্ত পদচারণায় নদী পার্শ্বস্থ হাটে উপস্থিত হইয়া, উন্মাদের ন্যায় জনে-জনে ধরিয়া-ধরিয়া, উত্তেজিত স্বরে জিজ্ঞাসা করিতে লাগিলেন: "প্লিজ, সে টু মি, ডু ইউ নো, হোয়্যার ইজ় পোড্মারাণী? আমি যে তাহাকে ভীষণ রকম ভালোবাসিয়া ফেলিয়াছি!"
কিন্তু হাটুরে জনতার কেহই, ডিকের প্রশ্নের কোনও রূপ উত্তর করিল না। বদলে সকলেই শ্বেতাঙ্গের মুখে বিজাতীয়ভাবে গ্রাম্য বঙ্গালার একটি অশ্লীল পদ, বারংবার ঝংকৃত হইতেছে শুনিয়া, দারুণ পুলকে, আপনাদিগের দন্তসকল বিকশিত করিতে লাগিল।
অতঃপর বটবেদিমূলে উপবেশনরত এক বয়োবৃদ্ধ, শ্রান্ত ডিকের স্কন্ধে আপনার হস্ত স্থাপনা পূর্বক, রসস্থ স্বরে বলিলেন: "আমাদের গাঁয়ে পোঁদমারানি কেউ নেই গো, সায়েব! এ গাঁয়ের সব মেয়েই যে গুদমারানি।
তবে তুমি যার খোঁজ করছ, তার খবর আমি তোমাকে দিতে পারি। কিন্তু… সে মনে হয় এতোক্ষণে…"
বৃদ্ধ তাঁহার সংলাপ সম্পূর্ণ করিলেন না; হুঁকার ধূম্র তাঁহার বলিরেখাময় মুখমণ্ডল আবৃত করিয়া, উহ্য বাক্যবন্ধটির চরম অভিঘাত, ডিকের অন্তঃকরণে, তীক্ষ্ণ শেলের ন্যায় বিদ্ধ করিল।
আর তাঁহার ওই অসম্পূর্ণ বাক্য শ্রবণ করিয়াই ডিক সাহেব হাটের মধ্যিখানে, পথের ধূলাতেই বাহ্যজ্ঞানরহিত হইয়া ধপ্ করিয়া বসিয়া পড়িলেন।
তাঁহার মুখ হইতে আপনার অজান্তেই অস্ফুটে দুইটি কথা নির্গত হইয়া আসিল: "ওহ্ নো! এ হতে পারে না!"
১৪.
কী হইয়াছিল এবং কী হইতে পারে, এ অধ্যায়ে আমরা সেই সকল কথা, ওই হাটুরে বৃদ্ধের মুখ হইতে ডিকন সাহেবের নিমিত্ত জ্ঞাত হইবার পূর্বে, ১৭৯১ ইঙ্গ-সনের কালে, বঙ্গালার রাজনৈতিক অবস্থা বিশেষকে ঈষৎ বিবেচনা করিয়া লইব। তাহা হইলে এ কাহিনির অতঃপশ্চাদাংশ হৃদয়ঙ্গম করিতে আমাদিগের অধিকতর বেগ পাইতে হইবে না।
আমরা যেই কালের বর্ণনা করিতেছি, তখন এই বঙ্গালায় সদ্য ইংলন্ড দ্বীপরাষ্ট্রের ক্ষমতাচূড়ামণি, কিং জর্জের সনদে পুষ্ট, ‘কোম্পানির শাসন’ স্থাপিত হইয়াছে।
ইহার অর্ধ শতকেরও অল্প সময় পূর্বে, এই কোম্পানি-ফৌজের হস্তেই বঙ্গালার শেষ নবাব সিরাজ-উদ্-দৌল্লা ফৌত হইয়াছেন। অতঃপর কোম্পানির মনোনীত পুতুল-নবাব মিরজাফর ও তৎপরবর্তীতে তাঁহারই জামাতা, মিরকাশিমের পতনও সংঘটিত হইয়া গিয়াছে বক্সারের যুদ্ধে।
এ স্থলে উল্লেখ্য, লোক-মুখে প্রচারিত ‘কোম্পানি’-র পুরা নাম হইল ইস্ট-ইন্ডিয়া-কোম্পানি। ইহারা একটি স্বশাসিত বাণিজ্য সংস্থা, যাহারা ইংলন্ডের মহারাজার অনুমতিপত্র লইয়া, এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের অন্যান্য আরও বহুলাংশে দাপাইয়া ঔপনিবেশিকতার ব্যবসা চালাইত। এই জন্যই তৎকালে কথিত হইয়াছিল, কোম্পানির সূর্য পৃথিবীর বুক হইতে কখনও অস্ত যায় না! অর্থাৎ কোম্পানির ভারতীয় উপনিবেশে যখন সূর্য পশ্চিম পাটে ঢলিত, তখন হয় তো লাতিন-দেশের কোনও শহরে, কাক ডাকিবার কাল আরম্ভ হইয়া গিয়াছে।
এ হেন কোম্পানির মস্তকসম ব্যাক্তি, লাট-বাহাদুরেরা, ঔরঙ্গজেব পরবর্তী অযোগ্য মুঘল বাদশাহদের, অতি সহজেই অর্থে ও যুদ্ধে পরাস্ত করিয়া, আপনাদের পকেটস্থ করিয়া ফেলিলেন।
এ ছাড়াও বিভিন্ন শক্তিধর দেশি রাজন্যগণ, যেমন, কর্ণাটের টিপু, তেলিঙ্গানার নিজাম, আওধের ওয়াজেদ শা এবং বঙ্গালের সিরাজকে গদিচ্যূত করিয়া, তাহাদের স্থলে নিজেদের ‘গভর্নর’ নামক প্রতিনিধিদিগকে শাসক রূপে প্রতিষ্ঠিত করিয়া দিলেন। এ দেশের অশিক্ষিত জনতা, গভর্নর নামক তাহাদের এই নূতন লালমুখো বৈদেশিক রাজাগণকে, ‘লাটসাহেব’ বলিয়া ডাকিতে শিখিল।
এইরূপে দিনে-দিনে তাই কোম্পানিই, মুঘল পরবর্তী ভারতবর্ষ ও বঙ্গালার, নবতম শাসক হইয়া উঠিল।
কোম্পানি বরাবরই ইংল্যান্ডের রাজতন্ত্রের অনুগত সেবক রহিয়াছিল। তাহারা এ দেশের ধন হরণ করিয়া, ইংল্যান্ডের রাজার গাউনতলে সেই রত্নরাশি উজাড় করিয়া, তাঁহাকে যৎপরনাস্তি খুশি করিয়া থাকিত। তাহাদের বাড়বাড়ন্তের সহিত সঙ্গতি রাখিতে না পারিয়া, এই পোড়া দেশ লুন্ঠন করিবার নিমিত্ত আসিয়াও, অন্যান্য ইউরোপীয় জাতিগণ, যেমন, পর্তুগিজ, ওলোন্দাজ, দিনেমার ও ফরাসিরা, ক্রমশ বঙ্গাল ও এ দেশের অন্যান্য প্রান্ত হইতে আপনাদের ব্যবসা গুটাইয়া লইতে বাধ্য হয়।
আমরা যে সময়ের কথা বলিতেছি, সেই কালে কোম্পানির একচ্ছত্র অধিকার সবে বঙ্গালাদেশের বুকে একটু-একটু করিয়া আপনার ঘাঁটি পোক্ত করিবার প্রয়াস সূচনা করিয়াছে। তখনও ভাগিরথী তীরস্থ বিভিন্ন বর্ধিষ্ণু জনপদ, যেমন, ফরাসডাঙ্গা হইতে ফ্রানসিসিরা, ব্যান্ডেল হইতে হাম্মাদ-পর্তুগিজরা, চুঁচড়ো হইতে ওলোন্দাজরা এবং ফ্রেডরিকনগর (শ্রীরামপুর) হইতে দিনেমারগণ, একেবারে নিশ্চিহ্ন হইয়া যায় নাই।
এই সময় কলিকাতা নগরীর পত্তন ও প্রসার সবে মাত্র এক শতকেরও অল্প সময়ে ঘটিয়াছে এবং স্যার উইলিয়াম বেরি, সুদূর ইঙ্গভূমি হইতে এই দেশে পদার্পণ করিয়া স্বপ্ন দেখিতেছেন, তিনি বঙ্গালিদের মুখের ভাষাকেই, লিখিত রূপে প্রথম মুদ্রণজন্ম দান করিবেন।
তখনও বেরির উত্তরসূরি ও বঙ্গালা ভাষার প্রথম ভগীরথ, বিদ্যাসাগরেশ্বরের কালপর্বের সূচনা সংঘটিত হইতে অর্ধশতাধিক কাল, ভবিষ্যতের গর্ভে নিহিত রহিয়া গিয়াছে…
১৫.
যেই সময়কালের কথা আখ্যায়িত হইতেছে, সেই কালে ইস্ট-ইন্ডিয়া-কোম্পানির বাড়বাড়ন্ত, সারা বিশ্বেই অশ্বমেধ যজ্ঞের নিমিত্ত ধাবমান বল্গাহীন তূরগের গতিতেই ছড়াইয়া পড়িয়াছে। এও শুনা যায়, সেই কালে গোটা পৃথিবী হইতে কোম্পানি যে পরিমাণ সম্পদ লুন্ঠন ও আহোরণ করিত, তাহার অর্ধ পরিমাণমাত্র ইংল্যান্ডের রাজ-কোষাগারে ঢালিয়া দিবার পরও, ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভাঁড়ারে যা পড়িয়া থাকিত, তাহাতেই তাহারা খোদ ইংল্যান্ডে আরেকখানা সমশক্তিধর রাজা বা রাণিকে সিংহাসনে বসাইয়া দিবার ক্ষমতা রাখিত! তাই এই সময় বহু ক্ষেত্রেই কোম্পানি, রাজার শাসনকে ফুৎকারে উড়াইয়া দিয়া, নিজেদের পেষণযন্ত্রে, ঔপনিবেশিক দেশের মানুষদের যারপরনাই অকথ্য অত্যাচার করিয়া থাকিত।
ভারতবর্ষকে পদানত করিবার জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই সময়ে বিশেষ কয়েকজন জাঁদরেল লাটসাহেবকে নিযুক্ত করিয়াছিল। এই সকল দুঁদে রাজনৈতিকগণ, যুদ্ধের পাশাপাশি, হীন কূটনীতিতেও সিদ্ধহস্ত রহিয়াছিলেন। তাহাদের মধ্যে রবার্ট ক্লাইভ আসিয়া বঙ্গালার সিরাজকে কীরূপ হীন ষড়যন্ত্র ও ছদ্ম যুদ্ধে পরাভূত করিয়াছিলেন, তাহা ইতিহাসের পাতায়-পাতায় আজও সমুজ্জ্বল সলজ্জতার সহিত উৎকীর্ণ রহিয়াছে।
একইভাবে আরেক লাটসাহেব লর্ড কর্নওয়ালিস, প্রবল বিক্রমে দাক্ষিনাত্যের মহিশূরে, সুলতান টিপুকে হস্তি পদতলগত করিয়া, অতঃপর ব্রিটিশদের ভারতে মূল ঘাঁটি, কলিকাতার কুঠিতে আসিয়া আসীন হইয়াছিলেন। এই সময়ই তিনি বঙ্গালার মানুষের উপর ইতিহাস-কুখ্যাত তাঁহার চিরস্থায়ী বন্দোবস্ত নামক শুল্ক বন্টনের হীনতম নীতি চাপাইয়া দিয়াছিলেন।
আমাদের কাহিনি যে সময়ে আবর্তিত হইতেছে, তখন সদ্য বঙ্গালাদেশের দিকে-দিকে লর্ড কর্নওয়ালিস প্রবর্তিত চিরস্থায়ী বন্দোবস্ত বলবৎ হইয়াছে, বা হইতেছে। ইহাতে দরিদ্র প্রজাকুলের দুর্দিন আরও ঘনাইয়া উঠিয়া দেশিয় জমিদারদিগকে আরও অত্যাচারি হইবার সুযোগ করিয়া দিতেছিল।
এই মহেন্দ্রক্ষণে উত্তর ও পূর্ব ভারতের দিকে-দিকে ফকির ও সন্ন্যাসীগণ, ইংরাজ ও দেশি রাজাদের এই অন্যায় সাঁটের বিরুদ্ধে, গরিব প্রজাদের পক্ষ লইয়া বিদ্রোহ ঘোষণা করিল। ইতিহাস ইহাকে অষ্টাদশ শতকের ‘সন্ন্যাসী বিদ্রোহ’ বলিয়া আখ্যায়িত করিয়াছে।
ঘন জঙ্গলাকীর্ণ বঙ্গালদেশের দিকে-দিকে সেই সময়ে এই সন্ন্যাসীদিগের বিদ্রোহ, কোম্পানির লালমুখোদের এবং তাহাদের পদলেহনকারী দেশি জমিদারদিগকে, যথেষ্ট হেনস্থা করিতে সমর্থ হইয়াছিল, ইহার সুস্পষ্ট প্রমাণ ইতিহাসে মিলে।
সন্ন্যাসী ও কাপালিকগণ সেই কালে গভীর অরণ্যে ডাকাতদল গঠন করিয়া, দিকে-দিকে কোম্পানির কুঠি ও দেশিয় জমিদারদিগের খাজাঞ্চিখানা লুঠ করিয়া বেড়াইত। এবং তাহাদের লুন্ঠিত সম্পদ, তাহারা পাশ্চাত্য লোককাহিনির রবিন হুড নামক তস্করের ন্যায়ই, গরিবের মধ্যে অকাতরে বিলাইয়া থাকিত।
এই বিদ্রোহী সন্ন্যাসীদিগের মধ্যে দিগম্বর পাঠক ও তাহার শিষ্যা দেবী বউদিরাণি-র বীরত্বের কথা, আজও বঙ্গালার বহু লোককাহিনি, শ্রদ্ধার সহিত স্মরণ করিয়া থাকে…(ক্রমশ)
05-02-2023, 12:29 PM
07-02-2023, 07:53 AM
১৬.
দীর্ঘক্ষণ ঐতিহাসিক পটভূমি লইয়া ভূমিকা বিস্তার করিবার পর, এক্ষণে পুনরায় আমরা মূল কাহিনিতে ফিরিয়া আসিব।
আমরা দেখিতে পাইব, অন্তরে ও বাহিরে দগ্ধ ডিক সাহেব তখন সেই বৃদ্ধের পদমূলে, প্রাচীন বটচ্ছাটির তলায় আসিয়া ঘনিষ্ঠ ভঙ্গিমায় উপবেশন করিলেন।
বৃদ্ধ অতঃপর বলিল: "সাহেব, ও ছুঁড়ির নাম পোঁদমারানী নয় গো, পদ্মরাণি।
ও ছিল দু-পরগণা দূরের এক জমিদারের গৃহবধূ। অনেক ছেলেবেলায় বে হয়েছিল ওর। কিন্তু পোড়াকপালীর স্বামীটা অল্প বয়সেই ওলাবিবির দয়ায় পটল তোলে।
তখন থেকে ওই নাবালিকা অথচ চাঁদবদনী সোন্দরী বেধবাটার উপর ওর পাষণ্ড শ্বশুরটাই লাগাতার চোদাচুদি চালাতে থাকে। যতোবার এই করে ওর পেট বেঁধে গেছে, ততোবারই ওই রাক্ষুসে জমিদার মিংসেটা, নিজের গৃহকেচ্ছা লুকোতে, ওর পেটের বাচ্চাটাকে বিষ জড়িবুটি খাইয়ে নষ্ট করে দিয়েছে।
মেয়েটা অনেককাল মুখ বুজে, চোখের জল ফেলতে-ফেলতে এ সব অত্যাচার সহ্য করে গিয়েছিল। তারপর একদিন আর পারলে না। ধৈর্যের সব বাঁধ ভেঙে, এমনই এক ভীষণ বর্ষার রাতে, ও রমণোদ্যত ওই জল্লাদ শ্বশুরটার উত্থিত চ্যাঁটটাকে, ধারালো কাঁচা-বাঁশের চোঁচের এক ঘায়ে কেটে ফেলে, প্রাণ নিয়ে কোনওমতে পালিয়ে এল এই ভিন গাঁয়ের নদীচরে।
তারপর ও কপালের ফেরে, গিয়ে পড়ল বিখ্যাত ডাকাত-সন্নেসী, দিগম্বর পাঠকের ডেরায়। পাঠক-ঠাকুর ওর দুঃখের সব কথা শুনে, ওকে আশ্রয় দিলেন এবং নিজের দলের নারীবাহিনিতে স্থানও করে দিলেন। তাই ওই চ্যাঁট-কাটা পাষণ্ড জমিদারটা, আর কিছুতেই ওই ছুঁড়িকে ছুঁতে পারল না।"
ডিক সাহেব মন্ত্রমুগ্ধের ন্যায় বৃদ্ধের বাণী শ্রবণ করিতেছিলেন। এক্ষণে অভিভূত হইয়া বলিলেন: "তারপর?"
বৃদ্ধ মলিন হাসিয়া কহিল: "তারপর পাঠক-ঠাকুর ওকে এ গাঁয়ে, ওই নদীর ধারের কুটিরটায় এনে বসিয়ে দিলেন। ওর রূপের জেল্লা আর যৌবনের জোয়ার দেখে, সন্নেসী-ঠাকুর ওকে গোপনে দায়িত্ব দিলেন যে, ও ঘাট থেকে কোনও কামনা-অভিলাষী ফিরিঙ্গি সাহেব, বা দেশি অবস্থাপন্ন রাজাকে নিজের শরীরী ছলাকলায় বশ করে, রাত-বিরেতে এই কুটিরে এনে তুলবে। তারপর তাকে নিজের অপরূপ যৌবনভারনত শরীরের মায়ায় ভুলিয়ে, নিজের গুদের মধ্যে তার বাঁড়াটাকে পুড়ে নেওয়ার পরই, সেই রাজ-পুরুষের বুকে, ওর কাঁচুলির আড়ালে রাখা ছুরিকাটিকে, সমূলে গিঁথে দেবে!
তারপর পাঠকের লুকিয়ে থাকা দলবল অন্ধকার থেকে বেড়িয়ে এসে, সেই হত জমিদার, বা ফিরিঙ্গির সব কিছু ধনসম্পদ লুঠ করে নেবে।
এই ভাবে পদ্ম, ওর পাষণ্ড শ্বশুরের সমগোত্রীয় জমিদার ও ফিরিঙ্গিদের খতম করে, নিজের প্রতিশোধ চরিতার্থ করবে এবং পাশাপাশি দেশেরও মঙ্গল সাধন করবে।
এ সব করবার কৌশল ওকে দিগম্বর পাঠকই নিজের হাতে শিখিয়ে দিয়েছিলেন।"
১৭.
বুড়ো দম লইবার হেতু কিয়ৎক্ষণ নিঃস্তব্ধ হইল। কিন্তু উত্তেজিত ডিক, তাঁহার উদ্দেশে বলিয়া উঠিলেন: "তারপর, তারপর কী হইল?"
বৃদ্ধ বলিল: "পদ্ম এ কাজ ভালোই তো করছিল কিছু দিন। এ তল্লাটে গোপনে, তাকে এ ব্যাপারে রশদ ও সাহায্য, আমিই সব জোগাড় করে দিতুম।
সে তার ওই ডাগর শরীরের মোহে ভুলিয়ে, বহু রাতেই তোমার মতো অনেক সায়েব এবং দেশি ফুলবাবুদের, তার কোঠায় এনে তুলে, তারপর পগারপার করে দিয়েছে।
রাত ফুরোবার আগে, তার ঘর থেকে সেই সব বড়ো মানুষের লাশ, আমিই আমার পাইকদের দিয়ে, নদীর জলে, কুমিরের মুখে ফেলে দিয়ে এসেছি।
কিন্তু ইদানিং সে আর এ ভাবে নিজের শরীর পাত করে, খুন করতে চাইছিল না। এ হিংসায় তার অরুচি ধরে গিয়েছিল। এ নিয়ে দিগম্বর পাঠকের সঙ্গে তার কিছু বাদানুবাদ ও মন কষাকষিও হয়েছিল।
ও দিকে পদ্মর পাষণ্ড ও চ্যাঁট-কাটা শ্বশুরটা, ঠিক ওর পোঁদের গন্ধ শুঁকে-শুঁকে, কিছুদিন আগেই এ পাড়ায় এসে হাজির হয়।
সে বেটা কিছুদিন এ চত্তরে ঘুরঘুর করে বুঝতে পারে, এখানে সে সহজে পদ্মকে কাবু করতে পারবে না। কিন্তু তার মনেও পদ্মর বিরুদ্ধে প্রতিশোধের চরম আগুন জ্বলছিল। তাই সে আঙুল বেঁকিয়ে, পাঠক-ঠাকুরের কাছে দরবার শুরু করে।
কোম্পানির বিরুদ্ধে এই বিদ্রোহ ও ডাকাতি বজায় রাখতে, দিগম্বর পাঠকেরও সব সময় টাকা ও অস্ত্রের যোগান প্রয়োজন হয়। আর তার জন্য কেউ যদি স্বেচ্ছায় মোহরের থলি হাতে করে এগিয়ে আসে, তাকে ফিরিয়ে দেওয়া, পাঠক-ঠাকুরের পক্ষে সহজ কাজ নয়।
তাই তিনি ওই পাষণ্ডটার টাকার টোপকে, সব জেনেশুনেও, পুরোপুরি অগ্রাহ্য করতে পারেননি।
এ দিকে পাঠক-ঠাকুরের সঙ্গে পাষণ্ড শ্বশুরটার এমন অন্যায় সদ্ভাব হয়েছে দেখে, পদ্মর মাথায় আগুন জ্বলে যায়। ওর ওই জানোয়ার শ্বশুরটার সঙ্গে দিগম্বর পাঠকের এই হৃদ্যতা, ও কিছুতেই ভালো মনে মেনে নিতে পারেনি।
তাই এরপর পর-পর দু'দিন ঘরে এই তোমার মতোই দুই ফিরিঙ্গি সাহেবকে এনে তুললেও, তাদের সুযোগ পেয়েও, কোনও রকম ক্ষতি না করেই ছেড়ে দেয় পদ্ম।
এমনকি একজনের কাছ থেকে তো ও হাত পেতে সোনার মোহর পর্যন্ত বায়না নিয়ে, তার কোঠিতে গিয়ে একদিন নাচ দেখিয়ে আসবে, এমন প্রতিশ্রুতিও দিয়েছিল।
আর এই ব্যাপারটাই পাঠক-ঠাকুর মোটেও ভালো চোখে নেননি।
ও দিকে এই ঘটনাটাকে ইন্ধন করে, ওই চ্যাঁট-কাটা পাষণ্ডটা, ক্রমাগত পাঠক-ঠাকুরের কানে, পদ্মর বিরুদ্ধে বিষ ঢেলে যাচ্ছিল।
আর তার ফলটাই ফলল কাল রাত্তিরে।
তোমাকে বাগে পেয়েও পদ্ম শুধু সোহাগই করল, কিন্তু খতম করল না।
তখনই পাঠক-ঠাকুরের থেকে অনুমতি আদায় করে, বিগড়ে যাওয়া মাগিটাকে উচিৎ শিক্ষে দিতে, পদ্মর পাষণ্ড শ্বশুরটা, কাল রাতেই, ওর ঘরে আগুন লাগিয়ে দেয়। তারপর তো ওকে টানতে-টানতে নিয়ে ধরে গিয়ে, শ্মশানের সামনের শ্যাওড়া গাছটায় উলঙ্গ করে বেঁধে, ঝুলিয়ে দিয়ে, ওরা ওকে জ্যান্ত পুড়িয়ে মেরেছে! "
১৮.
রক্তাভ গোধূলির প্রেক্ষাপটে, ভরা গঙ্গার পশ্চিম কূলে, এক অনামা শ্মশানের সমুখে আসিয়া, অতঃপর উপস্থিত হইলেন ভবঘুরে ফিরিঙ্গি সাহেব, ডিকন ইরেকশন।
শূন্য-দৃষ্টিতে ডিক দেখিলেন, সমুখের শ্যাওড়া গাছটির উচ্চশাখ হইতে একটি অর্ধদগ্ধ নারীর নগ্ন ও বিক্ষত লাশ, কন্ঠে রশিলগ্ন হইয়া ঝুলিতেছে এবং বৈকালের মৃদুমন্দ পবনে, তাহার বিভৎষ মাংসপিণ্ডটি ঈষৎ দুলিতেছে।
নিকটের শরবনের কন্দর হইতে শ্মশানচারী কুকুর ও শৃগালের দল, লাশটিকে ভক্ষণ করিবার হেতু, শ্মশানভূমিতে আপনাদের বুভুক্ষু নখর ঘষিতেছে, কিন্তু ডিককে সমুখে দেখিয়া, তাহারা আগাইয়া আসিবার সাহস পাইতেছে না। একইভাবে দূরের বজ্রাহত তাল গাছটির শীর্ষে একটি গৃধ্নপক্ষী (শকুন) সুস্থির হইয়া বসিয়া রহিয়াছে; ডিকের উপস্থিতি, তাহারও সান্ধ্য-ভোজনের উৎসবে প্রতিবন্ধকতা সৃষ্টি করিতেছে।
ডিক ধীর পদক্ষেপে দগ্ধ লাশটির পদতলে আসিয়া নতজানু হইয়া বসিয়া পড়িল।
অতঃপর সেই মৃতদেহের ঝুলন্ত পদযুগল, আপনার বক্ষে চাপিয়া ধরিয়া, নীরবে অশ্রু বর্ষণ করিতে লাগিল।
একজন বহু নারীগামী, ফুর্তিবাজ ও মদ্যপ ট্যাঁশ-ফিরিঙ্গি সাহেব, কেন যে এই রূপ গোধূলি লগ্নে শ্মশানে আসিয়া, এক কুলভ্রষ্টা বিধবা বারনারীর দগ্ধ লাশের পদযুগল, আপনার বক্ষে চাপিয়া ধরিয়া, এক রাতের ক্ষণিক ও সহসা সংঘটিত দেহসুধা-প্রেমের নিমিত্ত, এই রূপ অশ্রু বর্জন করিতে লাগিল, তাহার কারণ, বিধাতা ব্যাতীত বোধ হয় আর কেহই সঠিক অনুধাবন করিতে পারিল না।
ডিক দীর্ঘক্ষণ মৃতা পদ্মর পা দু'খানি, আপনার হৃদয়ের উপর চাপিয়া ধরিয়া রহিল। সাহেব স্পষ্ট শুনিতে পাইল, দগ্ধা পদ্ম বহু দূর হইতে মধুর স্বরে তাহার কর্ণকুহরে বলিয়া উঠিল:
"সায়েব গো, তুমি খুউব ভালো। আমায় নিয়ে পালিয়ে যাবে, সায়েব? তোমাদের ওই দূর সমুদ্দুর পাড়ের ইং-মুলুকে!
এখেনে যে কেউ আমাকে চায় নে গো, ভালোবাসে না!
আমাকে বাকি জেবনটা এমনি করে সোহাগে-আদরে ভালোবাসবে গো? আমার সঙ্গে ঘর বাঁধবে?
বলো না গো, ও সায়েব?"(ক্রমশ)
07-02-2023, 09:29 AM
(07-02-2023, 07:53 AM)anangadevrasatirtha Wrote: ডিক দীর্ঘক্ষণ মৃতা পদ্মর পা দু'খানি, আপনার হৃদয়ের উপর চাপিয়া ধরিয়া রহিল। সাহেব স্পষ্ট শুনিতে পাইল, দগ্ধা পদ্ম বহু দূর হইতে মধুর স্বরে তাহার কর্ণকুহরে বলিয়া উঠিল:
07-02-2023, 12:47 PM
09-02-2023, 07:13 AM
১৯.
নব প্রভাত। কয়েকদিন নিরবিচ্ছিন্ন বৃষ্টিপাতের পর, আজ সোনালি রৌদ্রে চারিদিক আলোকিত হইয়া উঠিয়াছে।
কাশিমবাজার কুঠি হইতে মি. অ্যাশহোল পত্র প্রেরণ করিয়াছেন; তিনি বেরিকে সঙ্গে লইয়া, নৌকাযোগে সোঁদরবনে ব্যাঘ্র শিকার করিতে যাইবেন।
বেরি যাজক মানুষ। তাঁহার নিকট বাঘ মারিবার মতো কোনও সামর্থবান রাইফেল নাই। একখানি দেশি পিস্তল রহিয়াছে, অ্যাশহোলের পত্র পাইয়া, সেই বন্দুকটিকেই অদ্য প্রাক্কালে ঈষৎ তৈলমর্দন করিয়া লইয়াছেন।
শ্রীরামপুর গির্জার মৃৎ নির্মিত চালাঘরে, বাতায়নের সমুখে, অপক্ব কাঁঠাল কাষ্ঠের টেবিল ও চেয়ার পাতিয়া বসিয়া, টেবিলের উপর বন্দুকটিকে রৌদ্রে মেলিয়া রাখিয়া, বেরি অতঃপর নিজের দিনলিপির ডায়েরির পাতাখানি খুলিলেন।
কয়েকদিন যাবত ডায়েরিতে কিছু লিখিবার অবকাশ পান নাই। এইখানে আসা ইস্তক বঙ্গালা ভাষার প্রাইমারের মুদ্রণ ও পাণ্ডুলিপিকরণ লইয়া, প্রভুত ব্যস্ততার মধ্যে তাঁহার সময় অতিবাহিত হইয়া যাইয়াছে।
এ দেশিয় কারুকারেরা, ইউরোপের মতো সঠিকভাবে চেয়ার-টেবিল বানাইতে এখনও শিখিয়া উঠিতে পারে নাই। ইহারা কাষ্ঠ দ্বারা পালঙ্ক, চৌকি, আর নৌকা প্রস্তুতিতেই বিশেষ পারদর্শী। তাই কাঁচা কাঠের চেয়ার ও টেবিল, দুইটিই ঢকঢক করিয়া নিয়ত নড়িতেছিল।
তবু বেরি, দিনলিপির পৃষ্ঠায় আপনার মনকে নিবন্ধ করিবার প্রয়াস পাইলেন।
গত কয়েকদিনের মধ্যে ঘটা সর্বাধিক দুঃখজনক সংবাদটিকে প্রথমেই লিখিবার মনস্থঃ করিয়াও, লিখিয়া উঠিতে ঠিক যেন তাঁহার হাত সরিল না। মন মানিতে চাহিল না যে লিখি, সেই দিনের ওই সাময়িক ঝড়ে, ডিকন সাহেবের সলিল-সমাধি হইয়াছে। বেরির মন বলিল, সে নিশ্চয় বাঁচিয়া আছে; শীঘ্রই এ স্থলে ফিরিয়া আসিবে।
অতঃপর বেরি তাঁহার সদ্য সংগৃহীত কয়েকটি বঙ্গালা শব্দের ব্যুৎপত্তি লইয়া, ডাইরির পাতায় নোট লিখিবার প্রয়াস পাইলেন।
খাগের কলমটিকে জম্বুরা ফলের নীলাভ রসে সিক্ত করিয়া, তালপত্রের কাগজের উপর তিনি লিখিলেন: 'এখানের লোকে সন্তান ধারণে অক্ষম স্ত্রীলোককে বলে, 'বাঁজা' এবং একইভাবে বীর্যশক্তিহীন পুরুষকে 'আঁটকুড়ো' বলে উল্লেখ করে থাকে…
এ ছাড়া এরা স্ত্রী-জননাঙ্গ, অর্থাৎ যোনিকে চলিত কথায় বলে, 'গুদ'।
গুদ শব্দটা সম্ভবত 'গুহ্য' নামক সংস্কৃত শব্দের অপভ্রংশ হবে। গুহ্য মানে, পিছনে, তলায়, বা গোপন স্থানার্থ বুঝায়।'
২০.
এই পর্যন্ত সবে মাত্র বেরি লিখিয়া উঠিয়াছেন, এমন সময় তাহার পশ্চাদ হইতে কেহ একজন গম্ভীর কন্ঠে বলিয়া উঠিল: "সংস্কৃত সাহিত্যে বর্ণীত প্রাচীন অস্ত্র 'গদা' শব্দটি, পরবর্তীকালের সাহিত্যে, শব্দার্থের প্রসারণ ঘটিয়ে, বীর্যবান পুরুষের পুংদণ্ড বা লিঙ্গকে সূচিত করেছে।
এর কারণ সম্ভবত, মহাভারতে বর্ণিত দুর্যোধন বধ অংশে বলা হয়েছে, কুরুক্ষেত্র যুদ্ধের শেষে, দ্বৈপায়ন হ্রদের মধ্যে দুর্যোধন, মাতা গান্ধারীর পরামর্শে, উলঙ্গ অবস্থায় লুকিয়ে ছিলেন।
গান্ধারী, অন্ধ স্বামী ধৃতরাষ্ট্রকে বিয়ের পর থেকে, স্বেচ্ছায় নিজের দু’চোখ বেঁধে ফেলেছিলেন। কিন্তু বহুকাল বাদে এই প্রথম তাঁর চোখের পটি খুলে, ছেলের নগ্ন দেহের দিকে তাকিয়ে, নিজের দিব্য দৃষ্টির তেজে, ভীমের গদাঘাতের সামনে, দুর্যোধনের নগ্ন শরীরকে, সম্পূর্ণ লোহার মতো শক্ত ও অপ্রতিহত করে দিতে চেয়েছিলেন। কিন্তু মায়ের সামনে পুরোপুরি ল্যাংটো হয়ে আসতে, দুর্যোধনের লজ্জা লেগেছিল। তাই তিনি গোপনাঙ্গের উপর একটি কোটিবাস চাপিয়ে এসেছিলেন। এর ফলে গান্ধারীর দৃষ্টি-তেজে দুর্যোধনের বাকি শরীর অভেদ্য ও আঘাত-রহিত হয়ে গেলেও, আবরণে আবৃত বস্তিপ্রদেশটি কিন্তু নমনীয়ই থেকে গিয়েছিল।
ফলতঃ দুর্যোধনকে বধ করবার সময়, কৃষ্ণের পরামর্শে, ভীম ঠিক দুর্যোধনের বিলো-দ্য-বেল্ট, অর্থাৎ দিব্য তেজ-দৃষ্টি রহিত ল্যাওড়াটাকেই, গদার বাড়ি আঘাত করে, বিচি ফাটিয়ে দিয়ে, দুর্যোধনের প্রাণ কেড়ে নিয়েছিলেন।
তাই সম্ভবত প্রাচীন গদার আকৃতি ও অলংকরণের সঙ্গে, পরিণত পুরুষের দৃঢ়-লম্বিত শিশ্নের অবয়বেরও যথেষ্ট সাদৃশ আছে।
গদা পরবর্তীকালে কর্ষণযন্ত্র লাঙলের সঙ্গে সমার্থক হয়ে গিয়ে, ফার্টিলিটি বা উৎকর্ষতার প্রতীক হয়ে উঠেছে ভাষার উপমায়।
তারপর এই গদা শব্দটিই ভারতীয় উপমহাদেশ থেকে বাণিজ্য-তরী মারফৎ পারস্য ও লিথুয়ানিয়া দেশে পৌঁছে, সেখানকার স্থানিক কথ্য-ভাষায় হয়ে উঠেছে, 'গডনিয়া' ও 'গোডা'। এই দুই শব্দের অর্থের মধ্যেই একাধারে 'সুইটেবল' এবং 'ফিট' অর্থবাচক কথা দুটি নিহিত রয়েছে। অর্থাৎ মধ্য প্রাচ্যে পৌঁছেও গদা শব্দটি লাঙলের উৎকর্ষতা এবং পেনিসের সঙ্গম-ক্ষমতা, এই দুটি ব্যাপারকে এক করেই নিজস্ব একটি অর্থ নির্মাণ করেছে।
তারপর শব্দটি মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে প্রবেশ করে, ওল্ড ইংলিশে হয়ে উঠেছে, 'গেড্রিয়ান'; যার অর্থ, ভালো কিছুকে একাত্ম করা; অনেকটাই যোনি ও লিঙ্গের একাত্মতার মতো।
তারপর শব্দটা ওল্ড জার্মান ভাষা ঘুরে, আধুনিক ইংলিশে হয়েছে 'গুড'; যার অর্থ, ভালো, অথবা শুভ।
এই গুড শব্দটার সঙ্গে আবার এই বঙ্গালদেশের 'গুদ' শব্দটার শ্রুতিগত মিল প্রচুর।
গুদ হল, ওই আদি-ভাষাকৃত গদা বা শিশ্নের গ্রাহক, দুইয়ে না মিললে, কখনোই ভালো, বা শুভ, বা চরম আনন্দ ঘটতে পারে না!
তাই আজ সহস্র বছরের ভাষা-নদীর স্রোতে ভেসে, আমাদের পাশ্চাত্যের ‘গুড’, আর এই প্রাচ্য দেশের ‘গুদ’, কোথাও যেন একাকার হয়ে গেল।
এটাই তো বিস্ময়ের!"
২১.
পশ্চাৎস্থিত আগন্তুকের কথাটা শেষ হইতেই, ধড়মড় করিয়া নড়বড়ে চেয়ারটা হইতে উঠিয়া দাঁড়াইলেন, বিস্মিত যাজক উইলিয়াম বেরি। আরে! এ যে তাঁর বয়স্য, ডিকন পেনিসসন ইরেকশন সাহেব। এ কী উন্মাদের মতো চেহারা হয়েছে ডিকের! এ সব কী আবোল-তাবোল বকছে ডিক?
প্রশ্নগুলো মুখে আনিবার আগেই, ডিক মলিন হাসিয়া, বেরির পানে ফিরিয়া তাকাইল। তারপর আবার বলিল: "এ দেশের প্রাচীল শ্লোক-কবিরা, গুদকে পদ্মফুলের কলির সঙ্গে তুলনা করেছেন। সত্যিই তো, পদ্মের কুঁড়ির দুটো নরম, গোলাপি পাপড়ির সঙ্গে, একজন কুমারীর অধর্ষিত যোনি-ওষ্ঠের কতোই না মিল আছে!
আমি সেই পদ্মেরই দেখা পেয়েছিলাম, ফ্রেন্ড! ক্ষণিকের জন্য।
কিন্তু আমি ঠিক যেন তাকে চিনতে পারিনি।
তোমার মতোই গুহ্য মানে, পিছনে, অর্থাৎ পোঁদ ভেবে, তাকে ভুল করেছিলাম।
কিন্তু সে যে ছিল, প্রকৃতার্থেই আমার গুদসুন্দরী, পদ্মরাণি!"
কথাগুলো বলিতে-বলিতেই, ডিক হঠাৎ টেবিলের উপর হাত বাড়াইয়া, বেরির পিস্তলটিকে আপনার হস্তগত করিয়া লইল।
অতঃপর বেরি কিছু করিয়া বা বলিয়া উঠিবার পূর্বেই, পিস্তলের নলটিকে, আপনার কর্ণের পশ্চাদে ঠেকাইয়া, ডিক বলিয়া উঠিল: "আমি আমার পদ্মকে, আমার ভালোবাসাকে, এতোদিনে চিনতে পেরেছি, বন্ধু। তাই চললাম আমি তার কাছে। বাকি জীবনটা আমি পারিজাতের বনে, কিম্বা ইডেনের উদ্যানে, তার সঙ্গেই ঘর বেঁধে, সুখে-দুঃখে একসাথে কাটিয়ে দিতে চাই, বন্ধু!"
কথাটা শেষ করিয়াই, ডিক, টাটকা কার্তুজ-পূর্ণ বন্দুকের ঘোড়াটিকে, সহসা টিপিয়া বসিল।
তৎক্ষণাৎ কানফাটা শব্দের সহিত একরাশ টাটকা রক্ত ছিটকাইয়া, যাজক উইলিয়াম বেরির চোখে-মুখ সিক্ত করিয়া তুলিল।
অভিভূত বেরি বেশ কিছুক্ষণ হতভম্ব হইয়া দাঁড়াইয়া রহিলেন। অতঃপর তিনি ভূমিতে আবনত হইয়া, মৃত ডিকন ইরেশন সাহেবের মাথাটিকে, বেদনাহত হস্তে আপনার ক্রোড়ে তুলিয়া লইলেন।
২২.
১৮৩৪ ইঙ্গ-সনের এইরূপ এক প্রাক-বর্ষার সজল দিবসেই যাজক উইলিয়াম বেরি, শ্রীরামপুর চার্চের অস্থায়ী মৃৎ-নিবাস হইতে পৃথিবীর মায়া পরিত্যাগ করিয়াছিলেন।
তাঁহার মৃত্যুর পর, অনেক অনুসন্ধান করিয়াও, তাঁহার সেই মরোক্কো চামড়ায় বাঁধাই করা তালপত্রের কাগজ সম্বলিত ব্যক্তিগত দিনলিপির ডায়েরিটিকে উদ্ধার করা সম্ভব হয় নাই।
ওই ডায়েরিটি খুঁজিয়া পাওয়া যাইলে, ডিকন ইরেকশন ও পদ্মরাণির এই অশ্রুতপূর্ব গাথার, হয় তো কোনওরূপ ঐতিহাসিক সমর্থন মিলিত। কিন্তু তাহা আর সম্ভবপর হয় নাই।
সেই কারণেই, অদ্যাবধি ডিক সাহেবের সোহাগিনী, পদ্মরাণির কাহিনি, লোকমুখে পোঁদমারানী-র চটুল খেউর হইয়াই, জীবনস্রোতের অজ্ঞাতে সঞ্জীবিত রহিয়া গিয়াছে…(ক্রমশ)
09-02-2023, 09:18 AM
অসাধারণ !!
09-02-2023, 12:15 PM
(09-02-2023, 07:13 AM)anangadevrasatirtha Wrote: ১৯.
09-02-2023, 09:05 PM
হে প্রণম্য,
আশা করি এই অধম মহাবীর্য্যকে আপনি বিস্মৃত হন নাই। এই অধম আপনার লেখনীর পরম ভক্ত। এই কদিন যাবৎ আপনার গৃহে আসিতে পারি নাই তাহার জন্য নতমস্তকে ক্ষমা চাহিতেছি। আদতে কোন এক দুর্বোধ্য কারণে আপনার লেখা পাঠ করিয়া সকলে চলিয়া যায় কিন্তু মতামত দিতে চাহে না, যখন নিকৃষ্ট হইতে নিকৃষ্টতম থ্রেডগুলিতে কমেন্টের ছড়াছড়ি। বাস্তবিক কহিতেছি, আপনার, কামদেবের ন্যয় আরও অনেকের থ্রেড যাহাদের কাহিনীগুলিকে আর কোনরূপেই চটী সাহিত্যের পর্যায়ে রাখা সম্ভবপর নহে, এইসকল কাহিনীগুলিকে এখন সরাসরি যৌনতাধর্ম্মী কাহিনী বলা চলে, যৌনতা সরাইয়া দিলে বাস্তব সাহিত্যের সহিত ইহাদের তেমন পার্থক্য নাই। ধর তক্তা মার পেরেক জাতীয় কাহিনী নহে বরং জীবনের ঊর্দ্ধে উঠিয়া জীবনকে বেষ্টন করিয়া জীবনের জয়গান গাইয়া যায় এই কাহিনী সকল! আপনার এই পর্ব্বসকল পাঠ করিয়া আমি শুধু ইহাই ভাবিতেছি, একখানি কাহিনীতে কতশত তথ্যের সমাহার দিয়াছেন আপনি কেহ যদি একটু নাড়িয়া চাড়িয়া লয়, বিস্তর বই ঘাঁটার শ্রম হইতে পরিত্রাণ পাইবে। আপনার কাহিনী দীর্ঘকাল আমার চক্ষুসম্মুখে আসে নাই, যখন আমি আসিয়াছি ততক্ষণে নিকৃষ্ট থ্রেডগুলিতে কমেন্টের প্লাবন আসায় তাহারা প্রথম পাতা দখল করিয়াছে। বুম্বার গোলোকধাঁধা, নেক্সট পেজের অতিথি সহ আমার বহু প্রিয় কাহিনীসকলের বহুপর্ব্ব এই কারণে পড়িতে পারি নাই, পরে যখন টের পাই ততক্ষণে অনেকগুলি মুকুলের সংযোজন ঘটিয়া যায়। দেখি এতদূর কাহিনী আগাইয়া গেছে যে পড়িয়া শেষ করা সীমিত সময়ে মুশকিল হইতেছে। অর্থাৎ আপনি বুম্বা নেক্সটপেজ কামদেব সহ আমার প্রিয় আপামর লেখককুল লিখিয়াছেন সময়েই কিন্তু পাঠকের নিকট এই চটীগুলির অত্যাচারে পৌঁছাইতে পারে নাই। আপনার কাহিনী এতক্ষণে নজরে আসিল, আর আসিয়া দেখিলাম অনেকগুলি পর্ব্বের সংযোজন ঘটিয়া গিয়াছে। যাহা হউক আজ আপিস হইতে শীঘ্র আসিয়াছি তাই সকলই পড়িলাম। কিন্তু মহাশয় এইরূপ চলিলে পরে সমস্যায় পড়িব। তাই আপনার কাছে একটী অনুরোধ রহিল, যদি সম্ভব হয়, রবিবার দিবস ছুটীর দিবস হয়, কোনক্রমে যদি উক্ত দিবসে আপনার পর্ব্বগুলি প্রকাশিত হয় তাহা হইলে হারাইবার ভয় থাকে না, নচেৎ শনিবার সন্ধ্যাকালেও দিতে পারেন। আপনার বাকী ভক্তকুলের নিকটও অনুরোধ তাঁহারা যেন মধ্যে মধ্যে আপনার থ্রেডে আসিয়া আড্ডার ঘাঁটি গাড়ে, মতামতের নিত্ত্য সংযোজন ঘটিলে আপনার থ্রেড ভীড়ে হারাইয়া যাইবার ভয়ও রহিবে না। এত সুন্দর একটী কাহিনী, যাহা লিখিতে লেখককে কী বিস্তর শ্রম দিতে হইয়াছে প্রতিটী চরণে তাহা প্রতিভাত হইতেছে, আমি ধন্য হে অনঙ্গদেব আমি ধন্য আপনার সৃষ্টিরসের আস্বাদ পাইয়া। বিস্তর কথা জমিয়া আছে, লিখিতে গেলে ঢের বড় হইয়া যাইবে পাশাপাশি বহু রেপু পাওনা আছে আপনার আমার নিকট! কিন্তু একসাথে সকল দিবার সামর্থ্য আমার নাই। তবে এক এক করিয়া কিস্তিতে কিস্তিতে পুষাইয়া দিব। এই দরিদ্র ',ের প্রণাম লইবেন। আমার সর্ব্বাত্মক চেষ্টা রহিবে আপনার পরবর্ত্তী সংযোজন কোনক্রমেই না হারাইবার।
09-02-2023, 09:45 PM
(05-11-2022, 10:10 PM)anangadevrasatirtha Wrote: ৫.উফ !!!! হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে গেছে।।। আর এন্ডোক্রিনোলজি মানে খাঁটি বাংলা যেটাকে হরমোন বিদ্যা বলে,,, এটা নিয়ে একটা ছয় মাসের সেমিস্টার কমপ্লিট করলাম,,,, কিন্তু এত সহজ ভাবে হরমোনাল ব্যাপার স্যাপার গুলো কখনো ভেবে দেখিনি..... সত্যি আপনার গল্প পড়ে আলাদা একটা তৃপ্তি পাওয়া যায় .......এত সুন্দর ভাষার সাবলীলতা খুবই কম দেখেছি।।।।। আর এর জন্য মহাবীর্য্যদাদার কাছে আমি ঋণী,,, ওনার জন্য আমি এত সুন্দর লেখাটা খুঁজে পেলাম প্রেম বিনে ভাব নাহি,
ভাব বিনে রস;
ত্রিভুবনে যত দেহ,
প্রেম হস্তে বশ।।
By: Syed alaol(1607-1680)
Modified
|
« Next Oldest | Next Newest »
|