Thread Rating:
  • 5 Vote(s) - 2.8 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Misc. Erotica ডাকাতের বঊ -- চটি উপন্যাস
#1
|| প্রথম পর্ব ||


বাহান্ন বছর বয়সে গোপাল সামন্ত বিবাহ করলেন। তা তাঁর মত ধনকুবের ব্যাক্তি একটা ছেড়ে দশটা বিয়ে করলেও কারুর কিছু বলার নেই , কিন্তু বাহান্ন বছরে গিয়ে হটাৎ তিনি সংসার ধর্মে মন দেবেন একথাটা তাঁর পরম বন্ধুও বিশ্বাস করবে না, কারণ – 

হ্যাঁ এই কারণ অনুসন্ধান করতে চাইলে সামন্ত সম্পর্কে একটু জানতে হবে।

উত্তরবঙ্গের রঘুনাথপুর নিবাসী শ্রী গোপাল সামন্ত পেশায়ে এক সুদখোর মহাজন। শুধু সুদখোর বললে কম বলা হবে, অত্যন্ত নীচ এবং হিংস্র প্রকৃতির চরিত্র। একবার তাঁর নজর যে জিনিষের ওপর পড়বে, তা সে সোনাদানা , জমি – জিরেত অথবা কোন সুন্দরী মেয়েমানুষ, যাই হোক না কেন, তিনি তা ছলে বলে কৌশলে, প্রয়োজনে খুন – জখমের মধ্যে দিয়ে হলেও দখল করবেনই। এবং এ জন্য কোন লজ্জা বা অনুশোচনার তিনি ধার ধারেন না । প্রচণ্ড কামুক ও যৌন ক্ষমতার অধিকারী, এতটাই যে তাঁর লালসা মেটাতে নিজের এক দূর সম্পর্কীয় পরমাসুন্দরী বিধবা পিসীকে গর্ভবতী করে ছেড়েছিলেন । লোকলজ্জার ভয়ে সেই নারী নদীতে ঝাঁপ দিতে বাধ্য হয়েছিল। গোপাল তখন পনেরো বছরের কিশোর। সেই শুরু, তারপর থেকে আজ অবধি তাঁর যৌনক্ষূধার আগুনে কত যুবতী ও সুন্দরী যে পুড়ে খাক হয়ে গিয়েছে তার হিসেব কষতে বসলে স্বয়ং চিত্রগুপ্ত মহাশয়এরও কপালে গভীর ভাঁজ পড়বে । 

জমিদার কৃষ্ণমোহন উপাধ্যায়ও নিজের ধন-মান বাঁচাতে এহেন লোককে যথেষ্ট সমীহ করে চলেন । তাঁর লোকলস্কর থাকা সত্ত্বেও নিজের জমিদারী সামলাতে এবং বিশেষ করে অবাধ্য প্রজাদের শায়েস্তা করতে সামন্তর সাহায্য তিনি নিয়ে থাকেন । বিশাল চকমিলান বাড়ীতে গোপাল সামন্তর বসবাস । আত্মীয় স্বজন বলতে তেমন কেউ নেইও , যা আছে তা হল ঝি চাকর এবং পাঁচু সর্দারের দলবল। এই পঞ্চানন বাগদী ওরফে পাঁচু হল গিয়ে গোপালের খাস চ্যালা, ভক্ত, পাপকাজের সহকারী ও আরও অনেক বদমাইশির আগ্মাবহ অনুচর । অতীব শক্তিশালী, বৃষস্কন্ধ কদাকার পুরুষ, মনিবের হুকুম তামিল করতে পারাটাই তার ধ্যান জ্ঞান কর্তব্য। খুন – রাহাজানি থেকে শুরু করে দুনিয়ার সমস্ত রকম নীচ ও নোংরা কাজে তার প্রভুর মতই সিদ্ধহস্ত । পাঁচু আরও একটা কাজ অত্যন্ত নিষ্ঠার সাথে করে, তা হল তার চর মারফত গ্রাম, গঞ্জ, এমনকি দূরদূরান্ত থেকে সুন্দরী মেয়ে মানুষের খোঁজ খবর তার মনিবকে নিয়মিত পরিবেশন করা । তারপর সময়ে ও সুযোগ অনুযায়ী তাদের তুলে দেওয়া সামন্তর কোলে । এক্ষেত্রে তার নিজের যে মনিবের এঁটো খাওয়ার সৌভাগ্য হয়ে না এমন কথা কেউ হলফ করেও বলতে পারবে না ।

যদিও সামনাসামনি গোপালের কীর্তিকাহিনীর কথা বলবার সাহস শুধু রঘুনাথপুর কেন আশপাশের দশ – পনেরোটা গ্রামের লোকজনের কাররই নেই, তবু গঞ্জের বাতাসে কান পাতলে অনেক হাহাকারের কাহিনী ,অনেক মানুষের সর্বস্বান্ত হওয়ার ঘটনা, অনেক যুবতী মেয়ের কান্না আজও শুনতে পাওয়া যায় । প্রেত্মাতার ফিসফিসানির মত সে সব কাহিনী গঞ্জের বাতাসকে ভারী করে সামন্তর প্রাসাদের সিংদরজায়ে ধাক্কা খেয়ে ফিরে আসে মাত্র ।।

সুতরাং এইরকম একজন লোকের বিয়ে করার সিধান্তে যে সাধারণের কৌতূহল তৈরি হবে তা বলাই বাহুল্য । কিন্তু লোকে না জানলেও আসল কারণ একটা নয় , দুটো….!!

যে সময়ের কথা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি, সেই সময়ে উত্তরবঙ্গের যে ডাকাতের নামে বাঘে গরুতে এক ঘাটে জল খেত তার নাম মাধব মণ্ডল, ওরফে মাধাই সর্দার। বাংলার সমতল জমির বর্ধিষ্ণু জেলাগুলি থেকে শুরু করে হিমালয়ের পাদদেশের প্রত্তন্ত গ্রামগুলি পর্যন্ত্য ছিল তার বিচরণক্ষেত্র । সাধারণ বড়লোক ত কোন ছাড়, অতিবড় দাপুটে অত্যাচারী জমিদারও সর্দারের ভয়ে ইষ্টনাম জপ করতে বাধ্য হত। যে দেড়শজন দুর্ধর্ষ ডাকাতের তিনি নেতা ছিলেন, তাদের নিষ্ঠুরতার কাহিনী শুনলে যে কোন বীরপুরুষের গায়ে জ্বর আসবে। কিন্তু জনশ্রুতি শোনা যায় যে মাধাই নিজের আত্মীয় পরিজনদের, দিকে কোনোদিন চোখ তুলে তাকাত না। এমনই এক আত্মীয় ছিল রঘুনাথপুরের চার মাইল পশ্চিমে অবস্থিত সাগরদিহি গ্রাম নিবাসী পরিমল মণ্ডল। পরিমল সাধারণ চাষি, তার থাকার মধ্যে ছিল বিঘা কয়েক ধানই জমি আর এক মা মরা মেয়ে। মাধাই সর্দারের খুড়তুতো কি একটা সম্পর্কে যে তাকে লোকে খাতির করত এমনটাও নয়। সে সাধারণ চাষা, ধান চাষ করে, মহাজন গোপাল সামন্তের সুদ মিটিয়ে দুটো মানুষের মোটা ভাত কাপড়ের জোগান দিয়েই তার দিন কাটে। তার মধ্যেই চেষ্টা করত একটা – দুটো পএসা জমানোর যাতে মেয়েটাকে একদিন পাত্রস্থ করা যায়। অতএব মণ্ডলের পো“র মেয়েকে বিয়ে করলে মাধাই সর্দারের কোপ থেকে নিজেকে বাঁচিয়ে রাখা যাবে – 

এটা যদি সামন্তর বিয়ে করার একটা কারন হয়, তাহলে দ্বিতীয় কারন …. পরিমলের মেয়ে সরযূ !!!

সরযূর রূপের বর্ণনা পাঁচু তার মনিবকে আগেই জানিয়েছিল, কিন্তু সামন্তর তা বিশ্বাস হয় নি। তাই চোখ আর কানের বিবাদ মেটাতে একদিন দুপুরের দিকে তিনি পরিমলের দরজায়ে পালকি থেকে নামলেন। বেড়ার দরজাটা ঠেলে ভিতরে উঠোনে পা দিয়ে সবেমাত্র তিনি দু পা এগিয়েছেন, এমন সময় সামনে একটি নারীমূর্তি দেখে গোপাল সামন্ত স্রেফ পাথর হয়ে গেলেন।

মণ্ডল বাড়ীতেই ছিল, দুপুরের খাওয়া সেরে ঘরের সামনের চওড়া দাওয়াটাতে খাটিয়া পেতে উপুড় হয়ে হুঁকো টানতে টানতে পাশে মাটিতে বসা মেয়ের সাথে টুক টাক সামান্য গল্প করছিল। বাপের সেমিজটা সেলাই করতে করতে সরযূও একটা দুটো কথা বলছিল। 

অকস্মাৎ দরজার বাইরে এক সুসজ্জিত পালকি থেকে একজন সুবেশধারী বড় মানুষকে নামতে দেখে বাপ মেয়ে ব্যাস্ত হয়ে উঠে দাঁড়াল । মহাজন যে কোনোদিন তার বাড়ীতে পায়ের ধুলো দেবে এটা চাষার পো ‘র কল্পনাতেও আসেনি। সে তাড়াতাড়ি দাওয়া থেকে নেমে সামন্তকে সমাদর করতে ব্যাস্ত হয়ে পড়ল – “আসুন আসুন, সত্যি আজ কি সৌভাগ্য যে আপনি এই গরিবের ভিটেতে পায়ের ধুলো দিলেন হুজুর একবার খবর পাঠালেই ত হত, কষ্ট করে আসবার কি দরকার ছিল ? “ বলে জোড়হাতে মহাজনের সামনে গিয়ে দাঁড়াল । ইতিমধ্যে সরযূ বাড়ীর ভেতরে ঢুকে গেছে, পরপুরুষের সামনে দাঁড়িয়ে থাকার অভ্যাস তার একদমই নেই।

সরযূ অসামান্য সুন্দরী । সে রূপের সামনে কালসাপও মাথা নিচু করবে । কুড়িটি বসন্ত পেরনো, নারী শরীরের সর্বশ্রেষ্ঠ উপাদানগুলি দিয়ে তৈরি তার দেহের বাঁধ উপচানো যৌবনের বর্ণনা করতে গেলে যে কলমের জোর দরকার আমার তা বিন্দুমাত্র নেই। তবু আমি চেষ্টা করব তার দেহের সমস্ত ঐষর্যের সাথে ধীরে ধীরে আপনাদের পরিচয় করাবার।

ক্ষনিকের দর্শনে গোপাল সামন্ত স্তম্ভিত বিস্ময়ে তাকিয়ে রইলেন!! জীবনে তিনি কিছু কম সুন্দরী দেখেননি, কিছু কম রূপসীর যৌবন ভোগ করেননি, কিন্তু এতকাল যা দেখেছেন তা আজ সরযূর রূপের কাছে তুচ্ছ বলে তাঁর মনে হল । কোন নারী এমন আগুনে  যৌবনবতী হতে পারে?? তাঁর মাথার মধ্যে সব তালগোল পাকিয়ে গেল। কি জন্য তিনি পরিমলের বাড়ী এসেছেন, মণ্ডলের সাথে কি কথা বলবেন, দাঁড়িয়ে থাকবেন না চলে যাবেন – কিছুই ঠিক করতে পারলেন না। শুধু ফ্যালফ্যাল করে চেয়ে রইলেন সরযু যে পথে বাড়ীর ভেতরে গেছে সেইদিকে। 

সাধারন দুটো কথা বলে তিনি বাড়ীতে ফিরে গেলেন । কিন্তু বাড়ী ফিরে গোপাল সামন্তর নাওয়া খাওয়া শোয়া সব মাথায়ে উঠল। এই নারীরত্ন তাঁর চাইই চাই !! যেভাবে হোক যেপথে হোক, সরযূকে তাঁকে পেতেই হবে!! একে বিছানায়ে ফেলে তুমুল ভাবে ধামসে চটকে ভোগ করতে হবে । না হলে জীবন বৃথা । এই দেবভোগ্য যুবতী তাঁকে পাগল করে দিয়েছে ।

কিন্তু না… তাড়াহুড়ো করা চলবে না, সর্দারের আত্মীয় বলে কথা! সুতরাং বিয়ের প্রস্তাব ।।
[+] 4 users Like johndurrant's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
Nice plot......waiting for next
Like Reply
#3
Nice chaliye jan
Like Reply
#4
Sundor start.
Sathe achi
Like Reply
#5
সাথে আছি দাদা।
Like Reply
#6
darun.
আসুন আমরা সবাই চটি গল্প উপভোগ করি।
Like Reply
#7
দ্বিতীয় পর্ব

তা মণ্ডলের পোর সম্মতি পেতে খুব বেশী বেগ পেতে হল না। যতই কুখ্যাতি থাক,যে মা মরা মেয়েটাকে পরিমল কোনোদিন একটা ভাল শাড়ি কিনে দিতে পারেনি, ভাল –মন্দ খাওয়াতে পারেনি সে এবার অন্তত বড়লোকের ঘরে গিয়ে একটু সুখের মুখ দেখতে পাবে। সেটা অন্তত বিয়ে করে সাধারণ চাষার ঘরে যাওয়ার থেকে শতগুণে ভাল! আর স্বামীর ভালবাসা? তা যদি সরযূর ভাগ্যে থাকে তবে সে ঠিকই পাবে, নইলে নয়। খালি শর্ত একটাই, পরিমলের সব দেনা সামন্তকে মকুব করে দিতে হবে।

বিয়ের ধুমধামটা গোপাল একটু বড় করেই করল । তারপর শর্ত রক্ষার পরে, সুসজ্জিত পাল্কিতে নতুন বৌকে বসিয়ে শোভাযাত্রা করে যখন রঘুনাথপুরে পৌঁছলেন তখন গঞ্জের ছেলে-বুড়ো যে যেখানে যে অবস্থায় ছিল সব অবাক বিস্ময়ে বিয়ের শোভাযাত্রায় সামিল হল। এমন বিয়ের মিছিল গঞ্জে আগে কখন কেউ দেখেনি। জমিদার কৃষ্ণমোহন সস্ত্রীক এসে হাজির হলেন, নায়েব সতীশ বাঁড়ুজ্জে থেকে শুরু করে হারু নাপিত পযর্ন্ত, গোপাল সামন্ত জীবনে এই প্রথমবার তাঁর বাড়ীর সিংদরজা গঞ্জের সবার জন্য খুলে দিলেন।

লোকজন হৈ হট্টগোলের মাঝে সবার অলক্ষ্যে ,আপাদমস্তক চাদরে মোড়া এক দীর্ঘদেহী পুরুষ পুরো ব্যাপারটা বেশ ভাল করে দেখল। তার নাম নবীন গোঁসাই, মানে ইদানিংকালের জেলার ত্রাস নবু সর্দার। সামন্তর প্রাসাদের আলোর রোশনাই , ইংরাজি ব্যান্ডের বাজনা, ভোজের আয়োজন … কিছুই সে দেখছিল না, তার মুখ দেখে কারুর বোঝার উপায়ে নেই তার বুকের ভেতর কি প্রচণ্ড ঝড় চলছে। তার সমস্ত সত্তা তখন তাকে একটাই কথা বলছিল “ এইবার, হ্যাঁ হ্যাঁ এইবার!! শুধু এইদিনটির জন্য বারোটা বছর অপেক্ষা করা হয়েছে । শুধু এইদিনটার কথা ভেবে যে প্রতিজ্ঞা তুমি করেছিলে তা পালন করার সময় এসেছে!! আর দেরী নয়!!”

নবু আর দাঁড়াল না। সবে সন্ধ্যে নামছে , যা করার তাকে আজ রাত্তিরের মধ্যেই করতে হবে। সে গোপাল সামন্তর বাড়ীর পেছনের বাঁশঝাড়ের ভেতর দিয়ে একটু জোরে উত্তরদিকে হাঁটা লাগাল। তার চোয়াল তখন সঙ্কল্পে লৌহ কঠিন, চোখের তারায়ে জ্বলছে প্রতিশোধের আগুন।

সব বড়লোকের যেমন হয়, গোপাল সামন্তরও বেশ কিছু মোসাহেব জুটেছিল। তাদের নিয়ে তিনি বাইজী নাচ, সুন্দরী যুবতী বেশ্যাদের ল্যাংটো নাচ, ইত্যাদি আরও অনেক রকমের বাঁদরামির আসর বসাতেন। মদের ফোয়ারার সাথে সাথে হাসি ঠাট্টা, কে কবে কেমন করে কাকে কিভাবে চুদেছে , কবার ঢুকিয়েছে, কোথায় কোথায় ঢুকিয়েছে, এইসব অত্তন্ত রসাল আলোচনা সেখানে নিয়মিত চলত। আজ বিয়ের রাতে সেরকম একটা আসর বসালে মন্দ হত না, রাতের ফুলশয্যায় সরযূর সাংঘাতিক যৌবনদীপ্ত উদোম ল্যাংটো শরীরটা উপভোগ করার আগে বেশ একটু গা গরম করে নেওয়া যেত, কিন্তু না – প্রথম দিনই নতুন বৌয়ের কাছে নিজের আসল চেহারাটা দেখান ঠিক হবে না। কটা দিন যাক। ততদিন এই অসামান্যা রূপসীর দেহের সব কিছু আগে চেটে, চুষে, নিংড়ে খেয়ে নি, তারপর না হয় দেখা যাবে।

তিনি ঠিক করলেন আজ রাতে কোনও তাড়াহুড়ো নয়। আজ তিনি অন্য রকম, ধীরে সুস্থে আজ তিনি এই উর্বশীর সৌন্দর্যে স্নান করবেন। তারিয়ে তারিয়ে সে রূপ সুধা তিনি পান করবেন আজ থেকে। আজ বোধহয় তিনি সত্যিই তৃপ্ত হবেন এই অতুলনীয় সুন্দরীর দেহভোগে। মোসাহেব পরিবৃত হয়ে, বিশাল সুসজ্জিত বৈঠকখানার হাজার বাতির ঝাড়ের তলায়ে, দামী ফরাশের ওপর ভেলভেট মোড়া তাকিয়ায়ে একটু আধশোয়া হয়ে সামন্ত এসব কথাই চিন্তা করছিলেন।

কামুক গোপাল সামন্ত তাঁর বন্ধু-বান্ধব নিয়ে বিলিতি মদের আসরে ব্যাস্ত থাকুক, আসুন, সেই ফাঁকে আমরা যাকে নিয়ে এবং যার জন্য এত মাতামাতি , সেই সরযূর সাথে একটু আলাপ করে আসি।।

পরিমল তার মেয়েকে ঠকায়ে নি। মহাজনের বাড়ীতে বিয়ের প্রস্তাব থেকে শুরু করে গোপাল সামন্তর কুখ্যাতি, তার যতটা জানা ছিল সবটাই সে সরযূকে বলেছিল। খালি সামন্তর উদগ্র লোভ ও নিষ্ঠুরতার কাহিনী বাদে। সব কিছু পরিমলের জানা সম্ভব ছিল না, বিশেষ করে গোপালের চোদনবাজ স্বভাবের কথা, আর তাছাড়া, দেশ- কাল নির্বিশেষে, কোন বাবাই পারবে না ভাবী স্বামীর পিশাচ পরিচয় তার মেয়েকে আগাম খুলে বলতে। অন্ধকার ঘরে বাপের দুই হাঁটুর ওপর মাথা রেখে সরযু একমনে সব শুনল। মা কবে সেই ছোটবেলায়ে চলে গেছে, বাবা চাইলে আরও একটা বিয়ে করতে পারত, কিন্তু কোনোদিন সে সব করে নি। বুকের ওপর পাথর চাপিয়ে একরত্তি মেয়েটাকে আঁকড়ে ধরে এতকাল সব কষ্ট সহ্য করেছে। জেনে বুঝে তার বাপ কোনোদিন তাকে খারাপ লোকের হাতে তুলে দিতে পারে না। যারা বড়লোক ধনী , তাদের সন্মন্ধে কুৎসা গ্রামে গঞ্জে রটেই থাকে, এ নিয়ে মাথা খারাপ করারও কিছু নেই।

আর বয়েস ?? এই ত বছর দেড়েক আগে তার ছোটবেলার সাথী পারুলের বিয়ে হল কুমারডুবি গ্রামের পাটের ব্যাবসাদার বিপত্নীক ধনপতি পোদ্দারের সাথে। সে ত পারুলের জ্যাঠার বয়সী !! তাই বলে পারুল কি সুখী হয় নি? তা হলে বছর ঘুরতে না ঘুরতেই অমন সুন্দর চাঁদের মত ছেলে নিয়ে যে বাপের বাড়ী ঘুরে গেল, সে কি এমনি এমনিই না কি!! সরযূ ত গিয়েছিল তখন পারুলের কাছে, দুই সখীতে কত গল্প করেছিল, কানে কানে, খিলখিলিয়ে!! চুপি চুপি পারুল তখন কত কি যে বলেছিল সরযূকে…

না না আমি মোটেই আড়ি পাতিনি সেইসময়, যে আপনাদের সব কিছু খুলে বলব। আর আপনাদেরই বা অত কৌতূহল কিসের? যা বলছি চুপ চাপ শুনে যান!!

সবই ঠিক আছে, কিন্তু লোকটার চোখের দৃষ্টিটা মনে পড়তে শরীরটা যেন একটু কেঁপে উঠল সরযূর.. কেমন যেন কঠিন.. যেন নির্দয়.. তার অতীব সুন্দর চোখের কোণা থেকে দু ফোঁটা জল কাশ্মীরি আপেলের মত গাল বেয়ে গড়িয়ে পড়ল। তার ভাগ্যে কি এর থেকে ভাল বর ছিল না? যে তার বন্ধু হবে, তাকে ভালবাসবে? যে তার এই দুঃখী বাবাকে কষ্টের হাত থেকে বাঁচাবে..? সরযূ নিঃশব্দে কেঁদে ফেলল। খাটের কোণায়ে বসে পরিমল অনুভব করল সে কান্না, তার হাঁটুর কাছে ধুতিটা ভিজে উঠল। একবার তার মনে হল – মেয়েটাকে নিয়ে কোন দূর দূরান্তে পালিয়ে যেতে..

কিন্তু তাহলে জমি বাড়ী ছেড়ে চিরতরে তাকে চলে যেতে হবে! কোথায়ে যাবে? কার কাছে? মাধাই? সে ত বছরে, দু বছরে একবার খোঁজ নেয় কি না সন্দেহ !! পরিমলের কোন চরম বিপদ হলে অবশ্য আলাদা কথা, কিন্তু মহাজন ত তার সাথে কোনদিন খারাপ ব্যাবহার করে নি। অত্তন্ত ভদ্রভাবে নিজের বাড়ীতে ডেকে একান্তে প্রস্তাব করেছিল। কোন দাবি সে করে নি।

রাজী হল সরযূ। তবে এক শর্তে – যার কথা আপনাদের আমি আগেই বলেছি । স্বামীর বাড়ী দেখে অবাক হল সরযূ, এত বড় বাড়ীতে তাকে থাকতে হবে? ঝি-চাকরে ভর্তি ! দামী দামী আসবাব, ছাদ থেকে ঝাড় ঝুলছে, এখানে সেখানে মার্বেলের মূর্তি .. সবকটা ভাল না, স্বামীকে বলে কয়েকটা সে সরিয়ে দেবে।

রাত গভীর হয়েছে, আকাশে শুক্লপক্ষের চাঁদ। পূর্ণিমার এখনও দুদিন দেরি আছে। বিয়েবাড়ী আস্তে আস্তে নিস্তেজ হয়ে এসেছে। দোতলার বিশাল শোয়ার ঘরে ফুল দিয়ে অসাধারণ সুসজ্জিত বিরাট পালঙ্কে সরযূ একা শুয়ে । তার মাথা থেকে পা অবধি সোনার গয়েনায়ে মোড়া, সামান্য তার মায়ের, বাকিটা সামন্তর দেওয়া। এইভাবে যখন সে পালকি থেকে নেমেছিল, তাকে দেখে পুরো রাঘুনাথপুর থ বনে গিয়েছিল, গোপাল সামন্তর বৌয়ের মত রূপসী আশপাশের দু তিনটে জেলার মধ্যে আর দ্বিতীয় পাওয়া যাবে কিনা সন্দেহ!!

একতলার আসর তখন শেষ হবার মুখে। গোপাল সামন্তর নেশায় সব কিছু বেশ গোলাপি লাগছে। পাঁচুও তার দলবল নিয়ে বেশ দু পাত্তর চড়িয়েছে, বাড়ীর পেছন দিকটায়ে বসে। আজ রাতে আর পাহারার দরকার নেই। আকাশে মেঘ নেই, উজ্জল চাঁদের আলোয়ে দিক-চরাচর ভেসে যাচ্ছে । রাত্রি যেন হটাৎ যোগিনী রূপ ধারন করেছে। এমন সময়ে একটা কালো ঘোড়ার সওয়ারির পেছু পেছু রণপা চড়ে ত্রিশটা কালি-ঝুলি মাখা বিকট মূর্তি নিঃশব্দে এসে গোপাল সামন্তর বাড়ীর পিছনের বাঁশঝাড়ে জড়ো হল। ঘোড়ার ওপর বসে নবু সর্দার!

একদম বাছাই করা লোকদের নিয়ে এসেছে নবু ; আজকে কোন ভূল সে হতে দেবে না। প্রত্যেককে নির্দেশ দেওয়া আছে, আজকের কাজটা অন্যরকম। ঘোড়া থেকে নেমে দলের লোকদের সামনে টান হয়ে দাঁড়াল নবু, খালি গা, একটা খাটো ধুতি মালকোঁচা মেরে পরা, তার ওপর কোমরে একটা লাল কাপড় গোল করে পাকিয়ে বাঁধা। কপালে লাল সিঁদুরের তিলক, ডান হাতে ধরা নবুর অতিপ্রিয় ভীষণদর্শন রাম-দা। যার একটি কোপে বাঘের মাথাও ঘাড় থেকে আলাদা হয়ে যাবে। দুই কব্জিতে মোটা সোনার বালা। আগুনের ভাঁটার মত তার দুচোখ জ্বলছে । দলের লোকদের মতো আজ কালি মাখেনি নবু, একটি বিশেষ কারণে।

তার চোখের ঈশারায় খাস স্যাঙাৎ কালিপদ নিঃশব্দে আরও দু-তিন জনের সাথে গোপাল সামন্তর বাড়ীর পিছনের দেওয়ালের গায়ে রণপার লম্বা বাঁশগুলো একটু আড়াআড়ি ভাবে দাঁড় করিয়ে দিল। এমনভাবে যাতে বাঁশের ওপর দাঁড়ালে দুই হাত ওপরে পাঁচিলের সীমাটা নাগালে এসে যাবে। নবুর কালো বাঘের মত শরীরটা নিশ্চুপে বাঁশটা বেয়ে উঠে দুই হাত বাড়িয়ে পাঁচিলের ওপরটা চেপে ধরল, তারপর দু হাতের তালুর ওপর ভর দিয়ে উঠে গেল দেওয়ালের মাথায়। চওড়া দেয়ালের ওপর হামাগুড়ির ভঙ্গীতে বসে চার- পাশটা দেখে নিল। তারপর উঁকি দিল নিচের দিকে। দলের বাকিরা তখন পাঁচিলের কাছে এসে মুখ উঁচু করে সর্দারের ঈশারার অপেক্ষায়।

গোপাল সামন্তর বাড়ীর উত্তর দিকের দেয়ালের গায়ে একসারি ঘর, এগুলো ব্যাবহার হয় কাজের লোকদের । তার পর বেশ বড় ও চওড়া শান বাঁধানো উঠোন তারপর মূল দালান। এরকমই একটা ঘরের সামনে নবুর দিকে পেছন করে পাঁচু দাঁড়িয়ে হুঁকো টানছে। মৌতাত তার ভালই জমেছে, তামাকটা খেয়ে সে শুতে যাবে। হটাৎ তার মনে হল যেন বাঁশঝাড়ের নিকষ কালো অন্ধকারটা তার ওপর নেমে এল। মাথায়ে ভারী কিছুর একটা আঘাত, আর সঙ্গে সঙ্গে দু চোখের পাতা ভারী হয়ে বন্ধ হয়ে গেল। কোথা দিয়ে কি হল বোঝার আগেই তার ষাঁড়ের মত দেহটা শান বাঁধানো মেঝের উপর সপাটে আছড়ে পড়ে জ্ঞান হারাল । কাজটা নিচু হয়ে দেখে নিয়ে মুখে দু আঙ্গুল ঢুকিয়ে তীব্র শিস দিল নবু। মুহূর্তের মধ্যে তার দলের লোকেরা গগনভেদী হা-রে-রে-রে-রে চীৎকারে নিশুতি রাতের নিঝুমতাকে খান খান করে পাঁচিল ডিঙ্গিয়ে লাফিয়ে পড়ল সামন্তর বাড়ীর ভিতর। আচমকা এক ভয়ানক শিস আর তারপর ডাকাতদের এই ভয়ংকর গর্জন, গোপাল সামন্ত সমেত সারা বাড়ীর লোকজনকে তটস্থ করে তুলল। যে , যে অবস্থায়ে ছিল, হাতের কাছে যা পেল তাই নিয়ে বাড়ীর বাইরে বেরিয়ে এল ডাকাতদের ঠেকাতে।

নবুর নির্দেশে কালিপদ পাঁচুর শরীরটা পিছমোড়া করে বাঁধল; তারপর দলের বাকি লোকদের নিয়ে ঝাঁপিয়ে পড়ল সামন্তর বাড়ীর ওপর। শুরু হল দরজা জানলা ভাঙ্গা, ঝাড় সুদ্ধু বড় বড় আলোর বাতিগুলো লাঠির এবং বল্লমের আঘাতে গুঁড়িয়ে পড়ল, তার জায়গাএ জ্বলে উঠল ডাকাতদের মশাল। শুরু হল দু পক্ষের ধুন্ধুমার লড়াই। নবু এর মধ্যে একতলার কার্নিশ বেয়ে উঠে দোতলার বারান্দার রেলিং টপকে দোতলার সিঁড়ির মুখে গিয়ে হাজির হল। বাড়ীতে ডাকাত পড়াতে গোপাল সামন্ত প্রথমে হতবুদ্ধি হয়ে গিয়েছিলেন, কার এতবড় সাহস যে বাঘের ঘরে হানা দেয়? পরমুহূর্তে পাঁচুর নাম ধরে চীৎকার করে তিনি দৌড়লেন দোতলার শোয়ার ঘর থেকে বন্দুকটা আনতে। সবে তিনি সিঁড়ি দিয়ে উঠে শোয়ার ঘরের দিকে ঘুরতে যাবেন, এমন সময় এক ভীষণ ছায়ামূর্তি তাঁর উপর ঝাঁপিয়ে পড়ল।

ওদিকে তখন একতলায়ে মারাত্বক লড়াই লেগেছে ডাকাতদের সঙ্গে। লাঠালাঠি, চীৎকার, মানুষের আর্তনাদ মিলিয়ে এক হুলুস্থুল কান্ড!! ডাকাতরা বাড়ীর ভেতর ঢুকে পড়েছে! কালিপদ কয়েকজন সঙ্গীকে নিয়ে সিঁড়ি দিয়ে দৌড়ে দোতলায়ে উঠে এল; প্রত্যেকের হাতে খোলা তরোয়াল, উঠে দেখে দোতলার দালানে এক ভয়ংকর যুদ্ধ চলছে সর্দার আর সামন্তর মধ্যে … কিন্তু বেশিক্ষণ নয়, আচমকা নবীনের এক অদ্ভুত প্যাঁচে সামন্তর শরীরটা দলা পাকিয়ে সজোরে ছিটকে পড়ল দালানের এক মোটা থামের গায়ে। পুরো দেহটা কুঁকড়ে গেল যন্ত্রণায়ে; কাছে এসে জ্বলন্ত দৃষ্টিতে সামন্তকে দেখল নবু, তারপর তার লোকদের হুকুম দিল লোকটাকে তুলে থামের সাথে পিছমোড়া করে বাঁধতে।

বাঁধা হলে কাছে গিয়ে গোপাল সামন্তর বুকের ওপর ঝুলে পড়া মুখটা বাঁ হাতে তুলে ধরল নবু , মশালের আলোয়ে সামন্ত ধীরে ধীরে চোখ তুলল সামনে দাঁড়ান ডাকাত সর্দারের জ্বলজ্বলে চোখের দিকে। বিস্ফারিত হয়ে উঠল তাঁর চোখের দৃষ্টি..!

‘নবীন?… তুই??’

‘চিনতে পেরেছ তাহলে!!” এক চরম বাঁকা হাসিতে জবাব দেয় নবু সর্দার।

‘তোকে আমি…..” এক প্রচণ্ড চীৎকার বেরোয়ে গোপাল সামন্তর বুক চিরে ।

“থামো!!!” গর্জে ওঠে নবীন, তারপর সামন্তর মুখের কাছে মুখ নিয়ে দাঁতে দাঁত চেপে বলে...

“মনে পড়ে?? বারো বছর আগের কথা? সেদিন বিশালাক্ষীর জঙ্গলের ধারে আমিও তোমার পায়ে পড়েছিলাম!! শুনেছিলে তুমি?? মুখে লাথি মেরে অজ্ঞান করে সব কিছু শেষ করে দিয়েছিলে! আজ সেই অন্যায়ের শোধ তুলব! তোমার ঘর – দোর জ্বালিয়ে তোমার চোখের সামনে দিয়ে তোমার বিয়ে করা সুন্দরী বউকে তুলে নিয়ে যাব!! দেখব তুমি আমার কি করতে পার!!”

নবীনের শেষ কথাগুলো যেন সাপের হিসহিসানির মতো শোনাল।

সরযূ একটু ঘুমিয়ে পড়েছিল। আচমকা গোলমালের আওয়াজে সে বিছানার উপর উঠে বসল। এ কি আওয়াজ? ডাকাত- ডাকাত চীৎকার শুনে তার অন্তরাত্মা ভয়ঙ্কর কেঁপে উঠল, সে কি!! সত্যিই ডাকাত পড়েছে? তার এক খুড়ো না কি বিরাট ডাকাত, তবে কি সেই? আলুথালু ভাবে ঘরের দরজা খুলে বেরিয়েই অন্ধকারে সামনে এক বিশাল মূর্তির সাথে প্রচণ্ড ধাক্কা খেল সরযূ ! মনে হল যেন লোহার তৈরি কোন কিছুর সাথে তার কপালটা সজোরে ঠুকে গেল!

‘মা গো ‘বলে সরযূ অজ্ঞান হয়ে মেঝের ওপর পড়ে গেল। আসলে নবীনের হাতের মোটা বালার সাথে সরযূর কপালটা ঠুকে গিয়েই এই বিপত্তি!! তার কপালটা ঠিক সিঁথির কাছে কেটে গিয়ে রক্তারক্তি কান্ড ঘটেছে; নবীন তাড়াতাড়ি তার কোমরের লাল কাপড়টা খুলে সরযূর কপালে বেঁধে দিল। তারপর একটা বেড়ালছানা তোলার মত তার নধর দেহটাকে আলতো করে কাঁধে তুলে নিল।

“তোরা সোনা- দানা যা পাবি সাপটে নিয়ে চরের মাঠে বুড়ো বটগাছটার তলায় আয় – আর শোন, এবাড়ীতে আগুন দিস নি- আমি চললাম “ বলে নবীন দোতলার রেলিং টপকে কার্নিশ বেয়ে সরযূকে নিয়ে নেমে গেল। নিষ্ফল আক্রোশে পিছমোড়া অবস্থায়ে গোপাল সামন্ত সে দৃশ্য দেখল।
[+] 1 user Likes johndurrant's post
Like Reply
#8
Valo laglo
Like Reply
#9
https://xossipy.com/thread-36261.html
Like Reply
#10
darun strat holo
Like Reply
#11
Valo suru ....
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)