Thread Rating:
  • 7 Vote(s) - 3.29 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery ডলি মর্টনের স্মৃতিকথা Written By perigal
#1
লেখকের কিছু কথা


একটি উনবিংশ শতাব্দীর ইংরেজী গল্প, তাও আবার অনুবাদ। আদৌ কেউ পড়বেন কিনা সে ব্যাপারে মনে সন্দেহ ছিল। আপনারা আমার সেই সন্দেহ অমূলক প্রমান করলেন, আপনাদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা। গতবারের মতই এবারেও বেশ কিছু সহৃদয় পাঠক মন্তব্য করে উৎসাহ দিয়েছেন, আপনাদের সবার কাছে আমি বিশেষভাবে কৃতজ্ঞ। আপনারা ভাল থাকবেন।

উগো রেবেলের ভূমিকা এবং উপসংহার বাদ দিলে মূল গল্পটি চব্বিশটি অধ্যায়ে বিধৃত, এর মধ্যে কয়েকটি অধ্যায় এতই ছোট যে একটা প্রমান সাইজের আপডেট হয়না। তাই সামান্য সম্পাদনা করে এবং কয়েকটা অধ্যায় জুড়ে সম্পুর্ন গল্পটিকে ষোলোটি কিস্তিতে ভাগ করেছি, এতে গল্পের ধারাবাহিকতার কোনো ক্ষতি হয়নি বলেই আমার বিশ্বাস। একটি অধ্যায়, যেখানে ডলি দুটি বাচ্চা ছেলে আর মেয়েকে শাস্তি দিচ্ছে (১১ নম্বর কিস্তি), অনুবাদ করে পরে কাটছাঁট করেছি, কারন মূল বর্ননায় যথেষ্ট যৌনতার ছোঁয়া আছে। অপ্রাপ্তবয়স্কদের যৌনতা নিয়ে লেখা বেশিরভাগ সাইট-ফোরামের নীতিবিরুদ্ধ এবং আমারও পছন্দ না। 

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
Heart 
উগো রেবেল রচিত ভুমিকা


১৮৬৬ সালের গ্রীষ্মকালে আমি অ্যাটলান্টিক সাগরের উপকূলে কানাডার ছোট্ট রাজ্য নোভা স্কশিয়া গিয়েছিলাম এক শিকার অভিযানে। অভিযান শেষে আমি নিউ ইয়র্ক যাই, সেখান থেকে লিভারপুলগামী কনার্ড কোম্পানীর জাহাজ ধরব বলে। আমার বাড়ী মধ্য ইংল্যান্ডের একটী কাউন্টিতে, আর বাড়ী ফিরতে হলে আমাকে লিভারপুল হয়েই আসতে হবে। আমি নিউ ইয়র্কে পৌছবার অল্পদিন আগেই উত্তর ও দক্ষিন মার্কিন যুক্তরাস্ট্রের মধ্যে পাঁচ বছর ব্যাপী ভয়ানক গৃহযুদ্ধের সমাপ্তি হয়েছে।

আমার বয়স তখন তিরিশ, উচ্চতা ছয় ফুট, স্বাস্থ্য ভাল। স্বভাবে আমি বরাবরই রোমাঞ্চসন্ধানী, নারী সান্নিধ্য আমার খুবই প্রিয়, এবং তা পাওয়ার জন্য আমি নানান রকম ঝুঁকি নিতেও প্রস্তুত। নিউ ইয়র্কে থাকার সময় আমি প্রায় প্রতি রাতেই শহর দেখতে বেরোতাম, বিশেষ করে সেই সব ঘিঞ্জি এলাকাগুলি যেখানে নারী সান্নিধ্য সহজলভ্য। নিউ ইয়র্কের অভিজ্ঞতা বর্ননা অবশ্য আমার উদ্দেশ্য নয়, আমি আপনাদের বলতে চাই কি ভাবে আমার ডলি মর্টনের সাথে আলাপ হল, আমি তার ঘনিষ্ঠ সান্নিধ্য পেলাম, এবং তার জীবন কাহিনী শুনলাম।

একদিন বিকেল পাঁচটা নাগাদ আমি সেন্ট্রাল পার্কে গিয়েছি, এবং কিছুক্ষন এদিক ওদিক ঘুরে বেড়াবার পর একটি গাছের তলায় পাতা বেঞ্চিতে বসে একটী সিগার ধরিয়েছি। অগাস্টের সেই দিনটি বড়ই সুন্দর ছিল, মেঘহীন নীল আকাশ, সুর্য পশ্চিমে ঢলে পড়েছে, মৃদুমন্দ শীতল বাতাস শরীর জুড়িয়ে দিচ্ছে, বেঞ্চিতে হেলান দিয়ে বসে আমি ধুম্রপান করছি আর চারিদিক দেখছি। পার্কে নানান জাতের মহিলা বাচ্চাদের নিয়ে বেড়াতে এসেছে, বেশীর ভাগই আয়া বা ধাত্রীজাতীয়, তাদের মধ্যে বেশ কয়েকজন যুবতী এবং স্বাস্থ্যবতী। হঠাৎ আমার নজর পড়ল অনতিদূরে আর একটি বেঞ্চিতে বসা একটি মেয়ের ওপর। সে চুপচাপ বসে একটি বই পড়ছে, দেখে মনে হল বছর পঁচিশেক বয়স, মুখটি ভারী মিষ্টি, এবং স্বাস্থ্যটিও অনুরুপ সুন্দর। মাথাভর্তি সোনালী চুল পিছনে খোঁপা করে বাধা, তখনকার দিনে খোঁপা বাঁধার রেওয়াজ ছিল, পোশাকআষাকে মার্জিত রুচির ছাপ, হাতে গ্লাভস, মাথায় ছোট্ট একটি টুপি, পরনে ক্রিনোলিন স্টাইলের বিশাল ফ্রক, যা সরু কোমর থেকে ফুলে ফেঁপে একদম গোড়ালি পর্যন্ত নেমেছে, পায়ে বুটজুতো।

আমি নির্লজ্জের মত এক দৃষ্টে মেয়েটির দিকে তাকিয়েছিলাম, ভাবলাম এ নিশ্চয়ই কোন অভিজাত মার্কিন পরিবারের কন্যা বা গৃহবধু হবে। মেয়েটি আমার দৃষ্টি সম্বন্ধে সজাগ হল, এবং বইয়ের থেকে চোখ তুলে আমার দিকে তাকাল, আমাকে আপাদমস্তক দেখল, ঠিক যেভাবে আমি এতক্ষন ওকে দেখছিলাম। তারপরেই মেয়েটি একটি অর্থপূর্ন হাসি আমার দিকে ছুঁড়ে দিল, আর হাত দিয়ে আমাকে ইশারা করল তার কাছে গিয়ে বসতে।

আমি চমকে উঠলাম, কেননা দূর থেকে দেখে আমার একবারও মনে হয়নি যে মেয়েটি দেমি মাঁদ বা পেশাদার হতে পারে। মেয়েটির ইশারায় খুশীও হলাম, কেননা ওর চেহারায় এমন একটি আকর্ষন ছিল যে আমার মনে হল ওর সাথে কথা বলতে এবং সম্ভব হলে ওর সাথে শুতে খুবই ভাল লাগবে। আমি বেঞ্চি ছেড়ে উঠে গেলাম, ওর কাছে পৌছতেই মেয়েটি নিজের ছড়ানো স্কার্টটি গুটিয়ে নিয়ে আমাকে বসার জায়গা করে দিল।

নিজের নাম বলল ডলি, আমি লক্ষ্য করলাম ওর কথাবার্তা ওর বেশভূষার মতই মার্জিত এবং রুচি সম্পন্ন, গলার আওয়াজটি মিষ্টি, কথা বলার ধরনটিও খুব সুন্দর, যদিও ওর ভাষায় মার্কিনী টান সুস্পস্ট। এখানে বলে রাখি সুন্দরী মহিলাদের মুখে মার্কিনী টান আমার মোটেই খারাপ লাগে না এবং ডলি সত্যিই সুন্দরী। নীল ডাগর চোখ, গালে গোলাপী আভা, মুক্তোর মত দাঁত, টিকোলো নাক, লাল দুটি রসালো ঠোঁট। ডলি কথা বলতে খুবই ভালবাসে, অনর্গল নিজের বিষয়ে কথা বলছে আর মাঝে মাঝেই এমন সব অদ্ভুত মার্কিনী শব্দ ব্যবহার করছে যা শুনতে খুবই মজার লাগছে, স্বভাবউজ্জল মেয়েটিকে আমার খুবই পছন্দ হল, মনে মনে ঠিক করলাম আজ রাতটি এর সাথেই কাটাব।

আমার কথা শুনে ডলি বুঝতে পারল যে আমি ইংল্যান্ডবাসী, মিষ্টি হেসে বলল, এর আগে কোনো ইংল্যান্ডবাসীর সাথে আলাপ করার সৌভাগ্য ওর হয় নি।

খানিকক্ষন কথাবার্তার পর আমি ডলিকে আমার সাথে ডিনার খেতে বললাম, ও এক কথায় রাজী হল। আমরা সেন্ট্রাল পার্ক থেকে বেরিয়ে কাছেই একটি রেস্তোরাঁয় গিয়ে পছন্দমত খাবার আর শ্যাম্পেনর অর্ডার দিলাম। খাওয়া দাওয়া শেষে আমরা একটি থিয়েটার দেখতে গেলাম এবং থিয়েটার থেকে বেরিয়ে আমরা একটি ট্যাক্সি, যাকে নিউ ইয়র্কে হ্যাক বলা হয়, ভাড়া করে ডলির বাড়ীর উদ্দেশ্যে রওনা দিলাম।

ডলির বাড়ীটা শহরতলীতে, থিয়েটার থেকে প্রায় মাইল তিনেক দূরে, বেশ নিরিবিলি একটি জায়গায়। পরিস্কার চাঁদনী রাতে একতলা বাড়ীটি ভারী সুন্দর দেখাচ্ছিল, বাড়ীর চারপাশে লোহার বেড়া দিয়ে ঘেরা ছোট্ট বাগান, বাগান পেরিয়ে লতাগাছে ঢাকা বারান্দা, বারান্দায় পৌছতেই সদর দরজা খুলে দিল পরিস্কার জামাকাপড় পরা একটি বর্ণসংকর মহিলা, যাদের ওখানকার ভাষায় কোয়াদ্রুন বলা হয়। মহিলাটি আমাদের বৈঠকখানায় নিয়ে গিয়ে পর্দা টেনে দিল আর গ্যাসের ঝাড়বাতি জালিয়ে চুপ চাপ ঘর থেকে বেরিয়ে গেল। বৈঠকখানার অন্য পাশে একটি দরজা যেটা দিয়ে শোওয়ার ঘরে যাওয়া যায়, ডলি আমাকে আরামকেদারায় বসিয়ে "এখুনি আসছি" বলে শোওয়ার ঘরে চলে গেল। চারপাশে তাকিয়ে দেখলাম, বৈঠকখানাটি খুব সুরুচিপুর্ণ ভাবে সাজানো, মেঝেতে মিশরীয় কার্পেট, জানলায় মখমলের পর্দা, দেয়ালে কয়েকটি সুন্দর ছবি টাঙানো, আর একটি আলমারিভর্তি দামী কাঁচের বাসন। এই ঘর, এই বাড়ী দেখে কিছুতেই বোঝা যাবে না যে এখানে একজন বারনারী থাকে।

একটু পরেই ডলি ফিরে এল, জামা কাপড় পালটে এসেছে, গায়ে একটি নীল রিবন দেওয়া সাদা র্যাপার পরেছে, জুতোর বদলে পায়ে হালকা ফরাসী চটি, চুলের খোঁপা খোলা, সোনালী চুলের গুচ্ছ ওর কোমর ছুঁয়েছে। এই বেশে ডলিকে এতই মোহময়ী লাগছিল যে আমি চট করে ওর হাতটি ধরে আমার কোলে বসিয়ে নিলাম আর ওর ঠোঁটে ঠোঁট রাখলাম। ডলি মুখ সরিয়ে নিল না, উলটে ঠোঁট খুলে দিল এবং আমরা এক দীর্ঘ চুমুতে আবদ্ধ হলাম। চুমুর ফাঁকে আমি ডলির র্যাপারের তলায় হাত ঢোকালাম আর মনটা খুশীতে নেচে উঠল। আহা! তলায় বিশেষ কিছুই পড়েনি, একটি লেস দেওয়া পাতলা সেমিজ আর থাই পর্যন্ত লম্বা সিল্কের মোজা।

আমার হাত ওর শরীরের আনাচে কানাচে ঘুরে বেড়াতে লাগল, তিতির পাখীর মত তুলতুলে নরম শরীর, মসৃন ত্বক, মাইজোড়া খুব বড় নয়, যেন দুটো আপেল যাদের মাথায় গোলাপী শক্ত দুটো বোঁটা। পাছাটা ভারী এবং টানটান, গুদের ওপর হালকা চুল।

ডলি আমাকে একটি সুন্দর পাত্রে ব্র্যান্ডি দিল, ব্র্যান্ডিতে চুমুক দিতে দিতে আমি আরো কিছুক্ষন ডলির শরীর চটকালাম, তারপরে শোওয়ার ঘরে গেলাম। ধবধবে সাদা চাদর পাতা বিছানা হাতছানি দিচ্ছে, আমরা দুজনেই যথেষ্ট উত্তেজিত, সময় নষ্ট না করে জামা কাপড় খুলে বিছানায় উঠে চুদতে শুরু করলাম। ডলি চিত হয়ে শুয়েছে, আমি ওর ওপরে, ওর মাইজোড়া আমার বুকের তলায় চাপা পড়েছে, আমার ধোন ওর গুদের মধ্যে ঠুসে দিয়েছি, ঠোঁটে ঠোট রেখে চুমু খাচ্ছি, আর দুই হাতে ওর পাছা ধরে জোরে জোরে ঠাপ দিচ্ছি, ডলি শীৎকার ছাড়ছে।

আমার ধোনটি বেশ বড়, তুলনায় ওর গুদের ফুটোটা ছোট আর টাইট, আর ডলিও দেখলাম বেশ চোদনঅভিজ্ঞ, আমার ঠাপের সাথে তাল মিলিয়ে পাছা নাচাচ্ছে, খুবই সুখ হচ্ছে।

প্রায় একমাস নারী সংসর্গের সুযোগ হয়নি, আমি মহানন্দে জোরে জোরে চুদে ওর গুদে ফ্যাদা ঢাললাম, হাঁপাতে হাঁপাতে ডলি আমাকে জড়িয়ে ধরল, একটা লম্বা শ্বাস নিয়ে মিষ্টি হেসে বলল, "উফফ কি বিশাল ধোন আপনার, আর কি জোরে চোদেন? আমার গুদটি ফালা ফালা করে দিলেন, জীবনে এমন চোদন খাইনি"

ডলির কথা শুনে আমি হেসে ফেললাম, ওকে বুকের ওপর টেনে নিয়ে আদর করতে শুরু করলাম, গায়ে পিঠে হাত বুলিয়ে দিলাম, বার বার ওর ঠোঁটে চুমু খেলাম, মাই পাছা টিপলাম।

অল্পক্ষনের মধ্যেই আমার ধোন আবার ঠাটিয়ে উঠল। এবারে আমি ডলিকে বিছানার কিনারে এনে হামা দেওয়ালাম। হাঁটু আর কনুইতে ভর দিয়ে ডলি পাছা উঁচু করে হামা দিল, আর আমি পেছনে দাঁড়িয়ে ওর গুদে ধোন ঢোকালাম। আবার ডলি আমার ঠাপের তালে তালে পাছা নাচাল, গুদ দিয়ে আমার ধোন কামড়ে ধরল, দুই হাতে ওর দুই দাবনা ধরে আমি অনেকক্ষন ধরে চুদে আরো একবার বীর্যত্যাগ করলাম।

চোদনশেষে ক্লান্ত ডলিকে আমি কাত করে শুইয়ে দিলাম, আর নিজে ওর পাশে শুলাম। ডলির পিঠ আমার দিকে, আমার তলপেট আর থাই ওর ভারী পাছায় চেপে বসেছে, আমার নেতানো ধোন ওর পাছার খাঁজে রেখে আমি পেছন থেকে ডলিকে জড়িয়ে ধরলাম আর এইভাবেই আমরা ঘুমিয়ে পড়লাম।

পরদিন আমার ঘুম ভাঙল সাড়ে আটটার পর। উঠে দেখি, ডলি তখনো গভীর নিদ্রায় মগ্ন, আমি পাশে বসে ওকে দেখতে থাকলাম, ভারী সুন্দর দেখতে মেয়েটি, চিত হয়ে শুয়ে আছে, সোনালী চুল বালিশে ছড়ানো, একটা হাত মাথার ওপরে তোলা, গোলাপী গালে টোল পড়েছে, বুক পর্যন্ত চাদরে ঢাকা। ডলিকে না জাগিয়ে খুব সন্তর্পনে আমি ওর গায়ের থেকে চাদরটি সরিয়ে সেমিজটি চিবুক পর্যন্ত তুলে দিলাম। আহা কি মনোরম দৃশ্য, ডলি উদোম হয়ে শুয়ে আছে, আর আমি তারিয়ে তারিয়ে ওর সৌন্দর্য উপভোগ করছি, ধব ধবে সাদা চামড়া, নিটোল সুন্দর স্বাস্থ্য, ঠিক যেখানে যেমনটি হওয়া উচিত, ঈশ্বর খুব যত্ন নিয়ে বানিয়েছেন, কোথাও কোন খুঁত রাখেননি। বুকের ওপর মাই জোড়া দুটো বড় সড় আপেলের মত, পেটে কোন ভাঁজ নেই, বাচ্চাকাচ্চা হয়েছে বলে মনে হয় না, কলাগাছের মত মসৃন থাই আর পা, গুদের ওপর সোনালী চুল।

স্বাভাবিক ভাবেই আমার ধোনটি খাড়া হয়ে গেল, আমি ডলির গুদের চেরায় আলতো করে আঙ্গুল বোলাতে শুরু করলাম আর একটু পরেই পুরো আঙ্গুলটা গুদের মধ্যে ঢুকিয়ে জোরে নাড়াতে শুরু করলাম। ডলির ঘুম ভেঙে গেল, আমার দিকে তাকিয়ে বলল, "একটা প্রভাতী চোদনের জন্য আমাকে তৈরী করছেন বুঝি?" আর মিষ্টি হেসে দুই পা ফাঁক করে দিল। আমি এক মুহুর্ত সময় নষ্ট না করে ওর দুপায়ের ফাঁকে বসে ধোনটা ঢুকিয়ে দিলাম ওর রসালো গুদে।

সকালের এই চোদনটা কাল রাত্রের দুটো চোদন থেকেও সুখদায়ী হল, কারন ডলি খুবই উত্তেজনার সাথে দুই পা দিয়ে আমার কোমর জড়িয়ে পাছা তুলে তুলে ঠাপ নিল। চুদবার সময় পেশাদার নারীরা যেমন ছলাকলা করে থাকে সেই রকম মোটেই না, আমার ঠাপের সাথে তাল মিলিয়ে পাছা নাচাচ্ছে আর শীৎকার ছাড়ছে, আমার আখাম্বা ধোনের চোদন যে ওর সত্যিই ভাল লাগছে, সে ব্যাপারে আমার কোন সন্দেহই রইল না। 
ডলির গুদে অনেকখানি ফ্যাদা ঢালার পর, আমি ওকে জড়িয়ে শুয়ে গল্প করতে শুরু করলাম।

ডলি খুবই বুদ্ধিমতী মেয়ে, আর দেখলাম চারপাশে কি হচ্ছে সে সম্বন্ধে যথেষ্ট খোঁজ খবর রাখে। কথায় কথায় গৃহযুদ্ধের কথা উঠল, আমি জিগ্যেস করলাম ডলি কাদের সমর্থন করেছে, উত্তর না দক্ষিন আমেরিকা?

 - "দেখুন আমি উত্তরের মেয়ে, কাজেই আমি ইউনিয়নকে সমর্থন করেছি," ডলি বলল, "দক্ষিনীরা হেরে যাওয়ায় আর দাসেরা মুক্তি পাওয়ায় আমি খুবই খুশী হয়েছে, দাসপ্রথার মত নির্মম আর লজ্জাস্কর একটা ব্যাপার কোন দেশেই চলতে পারে না"

 - "তুমি একথা বলছ বটে, কিন্তু আমি তো অন্য রকম শুনেছি," আমি বললাম, "লোকেরা বলে দক্ষিনের কালো মানুষগুলো যুদ্ধের আগে দাস হিসেবে অনেক ভাল ছিল, এখন স্বাধীন হয়ে তাদের অবস্থা খারাপ হয়েছে"

 - "স্বাধীন তো হয়েছে, সেটাই বড় কথা, মানছি এখন অবস্থা ভাল নয়, কিন্তু ধীরে ধীরে সেটাও পালটে যাবে", ডলি জোর দিয়ে বলল।

 - "আমি শুনেছি, সাধারনতঃ মালিকরা দাসেদের সাথে ভালই ব্যবহার করত?"

 - "কিছু মালিক তা করত বটে", ডলি বলল, "কিন্তু দাসেদের কোনো নিরাপত্তা ছিল না। যে কোন সময় একজন মালিক তার দাসেদের বিক্রী করে দিতে পারতো আর নতুন মালিক কেমন হবে তা কেউ জানত না। স্ত্রী স্বামীর থেকে আলাদা হয়ে যেত, শিশুদের মা বাবার কাছ থেকে ছিনিয়ে নেওয়া হত। আর অনেক মালিকই দাসেদের সাথে খুব খারাপ ব্যবহার করত, উদয়াস্ত খাটাতো, পেট ভরে খেতে দিত না আর সামান্যতম ভুলের জন্য চাবকাতো। দাসেদের কোনোরকম অধিকার ছিল না, মেয়েরা, বিশেষ করে যারা সুন্দরী, তাদের ইচ্ছে অনিচ্ছের কোনো বালাই ছিল না, মালিকরা তাদের যখন ইচ্ছে চুদত, আর তারা আপত্তি করলে চাবকানো হত"

 - "আমার মনে হয়, ডলি, তুমি একটু বাড়িয়ে বলছ", আমি বললাম।

 - "না আমি মোটেই বাড়িয়ে বলছি না, যুদ্ধের আগে আমি দক্ষিনের একটি রাজ্যে থাকতাম যেখানে দাসপ্রথা ছিল, দাসেদের সাথে কিরকম ব্যবহার করা হত সে সম্বন্ধে বিশদ জানার সুযোগ আমার হয়েছিল", ডলি জবাব দিল।

 - "এটা কি সত্যি কথা যে তাদের যখন তখন চাবকানো হত?" আমি জানতে চাইলাম।

 - "অবশ্যই, আমার মনে হয় না পুরো দক্ষিনে এমন একটি খামার ছিল যেখানে দাসেদের, বিশেষ করে মেয়ে দাসীদের চাবকানো হত না, কোথাও একটু কম, কোথাও বা বেশী"

বলতে বলতে ডলি খুবই উত্তেজিত হয়ে বলল, "সবথেকে ঘৃণ্য ব্যাপার হল যে এই সব দাসীদের সাধারনতঃ পুরুষরা চাবকাতো এবং খুবই লজ্জাজনক ভাবে সবার সামনে"

 - "দাসীদের শরীরের কোন জায়গায় আর কি দিয়ে চাবকানো হত?"

 - "কখনো পিঠে, কিন্তু বেশীর ভাগ সময় দাসীদের পাছায় চাবকানো হত আর এর জন্য নানান রকম বেত, চাবুক বা প্যাডল ব্যবহার করা হত।"

 - "প্যাডলটা কি?"

 - "হাতল লাগানো একটা গোল আর চ্যাপটা হাতার মত, কাঠের তৈরী, এটা সবসময় মেয়েদের পাছায় ব্যবহার করা হত। এটায় বেতের মত রক্ত বেরোত না, কিন্তু সারা পাছাটা লাল হয়ে ফোস্কা পড়ে যেত। বেত দিয়ে মারলে লম্বা লম্বা দাগ পড়ত আর রক্ত বেরোত," ডলি এক নিঃশ্বাসে কথাগুলো বলল।

 - "তুমি দেখছি দাসেদের চাবকানো সম্পর্কে অনেক কিছু জান। দক্ষিনের এই দাসপ্রথার রাজ্যে তুমি কি করে পৌছলে?" আমি জিগ্যেস করলাম।

 - "আমি একটা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাতে সাহায্য করতাম। কিন্তু আপনি বোধহয় আন্ডারগ্রাউন্ড স্টেশন ব্যাপারটা কি তাই জানেন না?" ডলি বলল।

 - "না, শুনেছি বলে মনে পড়ছে না।"

 - "দক্ষিনের দাস প্রথা উচ্ছেদের জন্য যারা দীর্ঘদিনব্যাপী লড়াই করেছিলেন তাদের অ্যাবলিশনিস্ট বলা হত। এরা দক্ষিনের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে ছিলেন, এবং প্রতিটি রাজ্যে একাধিক গোপন আস্তানা চালাতেন যেখানে পলাতক দাসেরা আশ্রয় পেত। সেখানে তাদের খাওয়া দাওয়া আর বিশ্রামের ব্যবস্থা থাকত, দু একদিন সেখানে থেকে তারা রাতের অন্ধকার পরবর্তী এই রকম একটি বাড়ীর উদ্দেশ্যে বেরিয়ে পড়ত। এই বাড়ীগুলোকেই আন্ডারগ্রাউন্ড রেলস্টেশন বলা হত। যে সব দাসেরা মালিকের খামার থেকে পালাতে সক্ষ্মম হত তারা এই রকম একটি স্টেশন থেকে আর একটি স্টেশন হয়ে হাঁটা পথে উত্তরের কোন রাজ্যে পৌঁছে যেত যেখানে দাসপ্রথা নেই। বুঝতেই পারছেন কাজটা খুবই বিপজ্জনক ছিল কারন দক্ষিনের রাজ্যগুলিতে দাসেদের পালাতে সাহায্য করা বেআইনী ছিল। কোন পুরুষ বা মহিলা এই আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাতে গিয়ে ধরা পড়লে তার কপালে অশেষ দুর্ভোগ ছিল, আইনতঃ তাদের দীর্ঘ দিনের সশ্রম কারাদন্ড হওয়ার কথা, কিন্তু আদপে যেটা হত তা হল লিঞ্চিং অর্থাৎ বিনা বিচারে কঠোর শাস্তি। দক্ষিনের বেশীর ভাগ সাদা মানুষ, যারা দাসের মালিক ছিল তারা তো বটেই, এমনকি যাদের একটিও দাস ছিল না, তারাও অ্যাবলিশনিস্টদের পছন্দ করত না, আর একবার ধরতে পারলে জজ লিঞ্চের নামে তাদের ওপর অকথ্য অত্যাচার করত। অনেক সময় এরা অ্যাবলিশনিস্টদের পুড়িয়ে মারত কিংবা ফাঁসি দিত", ডলি একনাগাড়ে বলে থামল।

আমি জিগ্যেস করলাম, "তুমিও তো বললে এই রকম একটি স্টেশন চালাতে সাহায্য করতে? তোমার কোন বিপদ হয়নি?"

 - "হয় নি মানে? অবশ্যই হয়েছিল," ডলি ভীষন উত্তেজিত হয়ে পড়ল, "আমিও ধরা পড়েছিলাম, অসম্ভব দুর্ভোগ হয়েছিল আমার, ভয়ানক সেই সব দিনের কথা ভাবলে এখনো গায়ে কাঁটা দেয়। আমার জীবনটাই পালটে গেল, আজকে আমার যে অবস্থা, আপনি আমাকে যা দেখছেন তার জন্যে দক্ষিনের ঐ নিষ্ঠুর মানুষগুলোই দায়ী"

ডলির নাকের পাটা ফুলে উঠেছে, জোরে জোরে শ্বাস নিচ্ছে, আমি ওকে জড়িয়ে ধরে শান্ত করলাম, আমার মনে হল এই সুন্দরী মেয়েটার জীবনে একটি দুঃখময় কাহিনী আছে। ডলির গায়ে মাথায় হাত বুলিয়ে বললাম, "ডলি আমার খুব ইচ্ছে করছে জানতে তোমার সাথে কি হয়েছিল? তুমি কি আমাকে বলবে?"

একটুক্ষন চুপ থেকে ডলি বলল, "আমি আজ পর্যন্ত কাউকে আমার জীবনের কথা বলিনি। কিন্তু আপনাকে বলতে পারি, কারন আমার মনে হচ্ছে আপনার মনটি সংবেদনশীল। তবে কাহিনীটি খুবই দীর্ঘ, অল্প সময়ে বলা যাবে না। আপনি যদি আজ সন্ধ্যায় আবার ফিরে আসেন আর এখানে রাতের খাবার খান, তাহলে আমি ধীরে সুস্থে আপনাকে পুরো কাহিনীটি বলতে পারি।"

আমি খুশী হয়ে ডলিকে আদর করে বললাম যে আমি ওর জীবনের কাহিনী শুনতে খুবই ইচ্ছুক এবং নিশ্চয়ই রাতে এসে খাব আর এখানেই থাকব। 

এই সময় দরজায় টোকা পড়ল আর কাল রাতের সেই কোয়াদ্রুন মহিলাটি একটা ট্রেতে সাজিয়ে চা আর মাখন পাউরুটি এনে বিছানার পাশে টেবিলে রাখল। ডলি উঠে বসে তাকে বলল, "মেরী আমাকে র্যাপারটা দে।"

মেরী র‍্যাপারটা দিতেই ডলি সেটা জড়িয়ে নিয়ে আমাকে বলল, "এই মেরী পঁচিশ বছর দাসী ছিল, আপনি যদি ওর জীবন সম্বন্ধে কিছু জানতে চান তাহলে ওকে জিগ্যেস করতে পারেন, ও লজ্জা পাবে না"। মেরীর দিকে ফিরে বলল, "কিরে মেরী তুই লজ্জা পাবি নাকি?"

মেরী একটি স্বাস্থ্যবতী মহিলা, যেমন বড় ওর বুক তেমনি বিশাল পাছা, দেখতেও মন্দ নয়, বেশ পরিস্কার পরিচ্ছন্ন, সে এক গাল হেসে জবাব দিল, "না মালকিন লজ্জা কিসের?"

দাসেদের জীবন সম্পর্কে জানবার এই রকম সুযোগ আর পাব না, তাই আমি খুব উৎসাহিত হয়ে জিগ্যেস করলাম, "মেরী তোমার বয়স কত আর তোমার বাড়ী কোথায় ছিল?"

 - "স্যার, আমার বয়স তিরিশ, আর আমি অ্যালাবামায় মেজর বশকোম্বের খামারে বড় হয়েছি। ঐ খামারে দেড়শ’র বেশী দাস ছিল আর বাড়ীতেও জনা বার। আমি অন্দরমহলে কাজ করতাম," মেরী বেশ গর্বের সাথেই বলল।

 - "তোমাদের মালিক কেমন মানুষ ছিল? তোমাদের সাথে কেমন ব্যবহার করত?"

 - "মালিক হিসাবে উনি ভালই ছিলেন স্যার, আমাদের খুব একটা খাটাতেন না, আর পেট ভরে খেতে দিতেন, তবে খুবই কড়া মানুষ ছিলেন, পান থেকে চুন খসলেই দাসেদের শাস্তি দিতেন।"

 - "তোমাকে কোনদিন শাস্তি পেতে হয়েছে?"

আমার এই প্রশ্ন শুনে মেরী অবাক হয়ে আমার দিকে তাকাল, এই রকম বোকা প্রশ্ন যে কেউ করতে পারে এটা ওর ধারনার মধ্যেই ছিল না। একটু থেমে বলল, "নিশ্চয়ই স্যার, অনেক বার। প্রথমবার আমাকে যখন শাস্তি দেওয়া হয় তখন আমার বয়স সাত বছর, আর শেষবার যখন আমার বয়স পঁচিশ, আমেরিকার রাস্ট্রপতি যেদিন সমস্ত দাসেদের মুক্তি দিয়ে আইন জারী করলেন, তার ঠিক এক সপ্তাহ আগে।"

 - "কি ভাবে তোমাকে শাস্তি দেওয়া হয়েছিল?"

 - "যখন ছোট ছিলাম, তখন পাছায় চড় মারা হত, তারপর যখন বড় হলাম, তখন বেত বা চাবুক দিয়ে মারা হত, বেশ কয়েকবার প্যাডল দিয়েও শাস্তি পেয়েছি" মেরী যতটা সম্ভব ঠান্ডা গলায় বলল।

 - "কে শাস্তি দিত?"

 - "সাধারনতঃ খামারের ওভারসিয়র শাস্তি দিত, কিন্তু কখনো সখনো মালিক নিজেও দিয়েছেন, শাস্তি দেওয়ার জন্য একটা আলাদা ঘর ছিল, আমাদের একটা লম্বা বেঞ্চের উপর উপুড় করে শুইয়ে বেঁধে দেওয়া হত তারপর পাছার কাপড় তুলে বেত বা চাবুক দিয়ে মারা হত"

 - "খুব ব্যাথা পেতে তোমরা?"

 - "সে আর বলতে স্যার, খুবই জ্বালা করত, বেতের ঘায়ে রক্তও বেরিয়ে যেত, আমরা হাউ মাউ করে কাঁদতাম, কিন্তু তাতে কোনো লাভ হত না"।

ডলি মেরীকে থামিয়ে দিয়ে বলল, "ঘা শুকিয়ে গেলেও বেতের এই দাগগুলো কোনোদিনই মেলায় না, মেরীর পিঠে পাছায় এইরকম অজস্র দাগ আছে", মেরীকে বলল, "এই মেরী তুই ওনাকে তোর পাছাটা দেখা"

মেরী বিনা বাক্যব্যয়ে ঘুরে দাঁড়াল, আমার দিকে পেছন ফিরে নিজের স্কার্টটি দু হাতে ধরে কোমরের ওপরে তুলল, আমি অবাক হয়ে দেখলাম তলায় ড্রয়ার্স জাতীয় কিছুই পরেনি, কোমরের তলা থেকে সম্পুর্ন উদোম। কালো মেয়েদের পাছা সাধারনতঃ বড় হয়, আর মেরী বেশ গাট্টাগোট্টা, পাছাও সেই রকম বিশাল, যেন হালকা বাদামী রঙের দুটো পাহাড় ঢাল বেয়ে থাইয়ের দিকে নেমেছে, শক্ত সমর্থ দুই পায়ে থাই পর্যন্ত সাদা মোজা, ফলে পাছার দাবনা দুটো আরো খোলতাই হয়েছে। আমি লক্ষ্য করলাম দুই দাবনা আর থাইয়ের উপরিভাগে লম্বা লম্বা বেতের দাগ সুস্পস্ট।

মেরীর মনে হল নিজের পাছা দেখাতে ভালই লাগছে, কাপড় নামাবার কোনো তাড়া নেই, দুই হাতে স্কার্টটা কোমরের কাছে গুটিয়ে ধরে ঘাড় ঘুরিয়ে আমাকে দেখছে। ডলি বলল, "অনেক হয়েছে মেরী, এবারে স্কার্ট নামা আর নিজের কাজে যা"।

মেরী ঘর থেকে বেরিয়ে যেতেই ডলি আমাকে বলল,"দেখলেন তো মেরীর পাছায় কিরকম দাগ, ওর পিঠ ভর্তিও একই রকম বেতের দাগ । আর মালিকরা শুধু শাস্তি দিয়েই ক্ষান্ত হয়নি, মেরীর যখন আঠার বছর বয়স তখন মালিকের বড় ছেলে ওকে চোদে, তারপরে মালিকের আর দুই ছেলেও ওকে নিয়মিত চুদেছে। আবার সামান্যতম ভুলের জন্যেও মেরীকে নিয়মিত শাস্তি পেতে হয়েছে। এক একদিন এমনও হয়েছে যে শাস্তির অব্যবহিত পরেই ওকে মালিকের কোনো ছেলের সাথে শুতে হয়েছে। আমার যে রাধুঁনী, তার বয়স বছর পঁয়ত্রিশ, দক্ষিন ক্যারোলিনার মেয়ে, তার পিঠে পাছায়ও এই রকম বীভৎস চাবকানোর দাগ।"

ডলি দম নেওয়ার জন্য থামল, ট্রে থেকে চায়ের কাপ তুলে চুমুক দিয়ে বলল, "এবারে আপনিই বলুন, এই ভয়ানক দাসপ্রথা শেষ হয়েছে, এটা ভাল করা হয়নি কি?"

 - "অবশ্যই, একদম ঠিক হয়েছে। আমার ধারনাই ছিল না যে দাসেদের সাথে এইরকম দুর্ব্যবহার করা হত," আমি বললাম।

ডলি আর মেরীর কথা শুনে আমার মনটা সত্যিই খারাপ হয়েছিল, ভাবাই যায় না মানুষ মানুষের সাথে এমন দুর্ব্যবহার করতে পারে? কিন্তু আশ্চর্যের ব্যাপার একই সাথে আমার যৌন উত্তেজনাও হচ্ছিল। মেয়েদের ভারী পাছা দেখলে সব সময়ই আমার ধোন দাঁড়িয়ে যায়, মেরীর বিশাল পাছাও আমার একই অবস্থা করেছিল। আমি আবার ডলিকে জড়িয়ে ধরে আদর করতে শুরু করলাম, ওকে চিত করে শুইয়ে আমি ওর সেমিজ বুকের ওপর তুলে দিলাম আর দুই পা ফাঁক করে আরও একবার গুদে ধোন ঢোকালাম।

একটা দীর্ঘ রমনের পর আমি চা টোস্ট খেয়ে স্নান করতে গেলাম, স্নান সেরে জামা কাপড় পরে আমি ডলিকে তার পারিশ্রমিক দিয়ে হোটেলে ফিরে এলাম। আগের দিন রাতে আর সেদিন সকালে ডলিকে চুদে খুবই সুখ পেয়েছিলাম, সেই সাথে একটু ক্লান্তিও বোধ করছিলাম, তাই সারাটা দিন হোটেলেই গড়িমসি করে কাটালাম।

সন্ধ্যা সাতটা বাজতেই আমি আবার ডলির বাসায় হাজির হলাম, ওর জীবনকথা শুনবার উদ্দেশ্যে।

ডলি একটা সুন্দর সাদা ফ্রক পড়ে আমার জন্য অপেক্ষা করছিল আর আমাকে দেখে খুবই খুশী হল। আমার জন্য ও হালকা অথচ সুস্বাদু ডিনারের আয়োজন করেছে, মেরী পরিবেশন করল, ফরাসী মদ সহযোগে আমরা রাতের খাওয়া সারলাম। খাওয়া শেষে বৈঠকখানায় এসে বসলাম, মেরী আমাদের জন্য কফি নিয়ে এল। আমরা সামনা সামনি দুটো আরামকেদারায় বসলাম, ডলি একটা ছোট্ট স্টুলের ওপর পা তুলে বসে ওর জীবনের কাহিনী বলতে শুরু করল, আমি কফির সাথে একটি সিগার পান করতে করতে শুনলাম।

কাহিনীটি সত্যিই দীর্ঘ, রাত্রি গভীর হল কিন্তু কাহিনী শেষ হল না, আমরা গল্প মুলতুবি রেখে শুতে গেলাম। ডলির কাহিনী আমার কাছে এতই আকর্ষণীয় লাগছিল যে আমি পর পর চারদিন সন্ধ্যাবেলা ওর বাড়ী গেলাম আর রোজই খাওয়ার পরে ওর গল্প শুনলাম।

আমি শর্টহ্যান্ড জানতাম, কাজেই ডলির জীবনকাহিনী আগাগোড়া লিখে রাখতে আমার কোন অসুবিধা হয়নি। আজ সেই কাহিনী আমি আপনাদের শোনাব, ঠিক যে ভাবে ডলি আমাকে বলেছিল।

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 3 users Like Kolir kesto's post
Like Reply
#3
খুব ব্যাতিক্রমী , একেবারে অন্য ধরনের গল্প
দয়া করে থামবেন না , চালিয়ে যান !!

thanks
Like Reply
#4
ব্যাতিক্রমী গল্প ।নেক্সট আপডেটের অপেক্ষায় রইলাম
Like Reply
#5
[[এক]]

 ডলির কাহিনী

আমার নাম ডলি মর্টন, বয়স ছাব্বিশ, জন্ম পেনসিলভনিয়া রাজ্যের ফিলাডেলফিয়া শহরে। আমার বাবা একটি ব্যাঙ্কে কেরানীর কাজ করতেন, আমি বাবা-মার একমাত্র সন্তান। আমার যখন দুই বছর বয়স তখন মা মারা যান, মার কথা আমার খুব একটা মনে নেই, আমি বাবার কাছেই বড় হয়েছি। বাবার আয় বেশী ছিল না, কিন্তু আমার পড়াশুনার ওপরে ওর সজাগ দৃষ্টি ছিল, পড়াশুনার ব্যাপারে কোনও কার্পন্য করতেন না, কারন উনি চাইতেন আমি বড় হয়ে স্কুল শিক্ষিকা হই।

আমার বাবা ছিলেন খুবই চুপচাপ এবং কঠোর প্রকৃতির মানুষ, আমাকে ভালবাসতেন ঠিকই কিন্তু তার কোন বহিঃপ্রকাশ ছিল না, আমার মনে পড়ে না উনি আমাকে কোনদিন আদর করেছেন বা আমার কোন আবদার শুনেছেন। আমি বড় হয়েছি কঠিন শৃঙ্খলার মধ্যে, বাবা সবসময় নিজের মতামত আমার উপরে চাপিয়ে দিতেন, আমি যদি নিজের ব্যাপারে কিছু বলবার চেষ্টা করতাম, উনি গ্রাহ্যই করতেন না। সামান্যতম ভুলের জন্যেও আমাকে শাস্তি পেতে হত। বাবা আমাকে নিজের কোলের ওপর উপুড় করে শুইয়ে নিতেন, আমার পেটিকোট কোমরের ওপরে তুলে ড্রয়ার্স নামিয়ে আমার পাছায় চড় মারতেন। বাবার এই মারগুলো ভীষন লাগত, পাছা জ্বলে যেত, আমি হাত পা ছুড়তাম, হাউমাউ করে কাঁদতাম, "আর করবো না", "আর করবো না" বলে চেঁচাতাম।

শাস্তি শেষ হলে কাঁদতে কাঁদতে আমাদের কাজের মহিলার কাছে যেতাম, মহিলা খুবই ভাল ছিল, আমাকে কোলে নিয়ে শান্ত করত, চোখের জল মুছিয়ে দিত।

বড়ই একাকীত্বে ভরা জীবন ছিল আমার, বাবা কোনো আত্মীয়স্বজনের সাথে সম্পর্ক রাখতেন না, আমার নিজেরও কোন সমবয়সী বন্ধু ছিল না, তবুও আমি সবসময় হাসি খুশী থাকতাম, আমার শরীর স্বাস্থ্য ভাল ছিল আর আমি বই পড়তে খুব ভালবাসতাম। এইভাবেই আমি ধীরে ধীরে বড় হয়ে উঠি, যখন আঠারোয় পা দিলাম তখনই আমার পাঁচ ফুট চার ইঞ্চি উচ্চতা আর ভরাট স্বাস্থ্যর জন্য আমাকে এক পূর্ণ যুবতীর মত দেখায়। শরীরের সাথে মনেও পরিবর্তন আসে, বাড়ীর এক ঘেয়ে জীবনে হাঁফ ধরে, মন উড়ু উড়ু হয়, মাঝে মাঝেই আমি অন্যায় জিদ করি, অবাধ্যতা করি আর তখনই বাবা আমাকে শাস্তি দেন। আমি যথেষ্ট বড় হয়েছি, ছেলেদের কথা ভাবি, প্রেমের স্বপ্ন দেখি, অথচ পান থেকে চুন খসলে বাবা আমাকে বাচ্চা মেয়ের মত কোলের উপর উপুড় করে আমার উদোম পাছায় চড় মারেন, আর বলেন যতদিন আমার বিয়ের বয়স না হচ্ছে ততদিন অবাধ্যতা করলে আমাকে এইভাবেই শাস্তি পেতে হবে। আমার খুবই খারাপ লাগে, তবুও মুখ বুজে সহ্য করি।

জীবন একভাবে চলে না, আমার জীবনেও হঠাৎ বিরাট পরিবর্তন এল। বাবা অসুস্থ হয়ে পড়লেন, আর মাত্র কয়েকদিন নিউমোনিয়ায় ভোগার পর মারা গেলেন। ঘটনার আকস্মিকতায় আমি মুষড়ে পড়লাম, যদিও বাবার মৃত্যুতে আমার তেমন শোক হয় নি, কারন বাবার সাথে আমার কোনোদিনই সখ্যতা গড়ে ওঠেনি। দুঃখ হল না কিন্তু আমি যে অথৈ জলে পড়েছি সে ব্যাপারেও কোনো সন্দেহ রইল না।

আগেই বলেছি, আমার বাবার আয় বেশী ছিল না, অথচ আমার পড়াশুনার জন্য উনি অনেক খরচাপাতি করতেন, ফলে ওর যথেস্ট ধার দেনা হয়েছিল। বাবা মারা যেতেই ঋণদাতারা আমার ঘাড়ে চেপে বসল, ধার শোধ করার সামর্থ্য আমার ছিল না, প্রথমে আসবাবপত্র, শেষে বাড়ীটিও বিক্রি করতে হল। অবস্থা এমন দাঁড়াল যে, সমস্ত ঋন শোধ করার পর আমার কাছে না রইল একটি পয়সা, না কোনো মাথা গোঁজার জায়গা, বিশাল এই পৃথিবীতে আমি সহায় সম্বলহীন একটি মেয়ে। একমাস আমাদের কাজের মহিলার সাথে থাকলাম, সে আমাকে খুবই ভালবাসত আর আমাকে আরো কিছুদিন নিজের কাছে রাখতে রাজী ছিল, কিন্তু সেটা সম্ভব হল না, কারন আমাদের বাড়ীর চাকরী যাওয়ার পর তাকে অন্য বাড়ীতে কাজ নিতে হল।

সেই সময় কোনো অনাথাশ্রমে গিয়ে আশ্রয় নেওয়া ছাড়া আমার আর কোনো গতি ছিল না, কিন্তু আমাকে এই দুরবস্থা থেকে উদ্ধার করলেন মিস রুথ ডীন নামে একজন খুবই দয়ালু মহিলা। আমার দুরবস্থার কথা শুনে উনি আমাকে ওর বাড়ীতে আশ্রয় দিলেন।

তিরিশ বছর বয়সী মিস ডীন কোয়েকার সম্প্রদায়ের সদস্যা ছিলেন, কোয়েকাররা নিজেদের "গরীবের বন্ধু" বলে পরিচয় দেয়। মিস ডীন কুমারী ছিলেন, ওর কোনো পুরুষ বন্ধু ছিল না, শহর থেকে মাইল দুয়েক দূরে একটি বড় বাড়ীতে উনি একাই থাকতেন। ওর যথেস্ট পয়সাকড়ি ছিল, যার বেশীটাই উনি গরীবদের পেছনে খরচ করতেন, দিনের বেশীর ভাগ সময় উনি নানান ধরনের জনহিতকর কাজে ব্যস্ত থাকতেন, যে কোনো মানুষ বিপদে পড়ে ওর কাছে এলে খালি হাতে ফেরত যেত না।

মিস ডীন ছিলেন বেশ লম্বা আর রোগাটে, চোখ আর চুলের রঙ বাদামী, চুল উনি ঝুটি বেঁধে রাখতেন, গায়ের রঙ একটু ফ্যাকাশে, আর সবসময় সাদামাটা পোষাক পরে থাকতেন। রোগা হলে কি হবে ওনার স্বাস্থ্য খারাপ ছিল না, অসম্ভব পরিশ্রম করতে পারতেন, এইরকম দয়ালু আর ভাল মহিলা আমি জীবনে দুটো দেখিনি। প্রথমদিন থেকেই উনি আমার সাথে বন্ধুর মত ব্যবহার করেন, আমাকে একটা আলাদা ঘর দিয়েছিলেন থাকার জন্য, বাড়ীর চাকরবাকররাও ওকে শ্রদ্ধা করত, ওর কথা শুনত, আমার সাথেও তারা ভাল ব্যবহার করত।

দেশের বিভিন্ন জনহিতকর সংস্থাগুলোর সাথে মিস ডীন নিয়মিত যোগাযোগ রাখতেন। আমার পড়াশুনা শেখা এই সময় খুব কাজে এলো, এই সব সংস্থাগুলোকে চিঠিপত্র লেখার কাজে আমি মিস ডীনকে সাহায্য করতে শুরু করলাম। আমার কাজে খুশী হয়ে উনি আমাকে সেক্রেটারী নিযুক্ত করলেন, এই জন্য উনি আমাকে পারিশ্রামিকও দিতেন, এছাড়া খাওয়া দাওয়া জামা কাপড় ইত্যাদি তো আছেই।

ওঁর বাড়ীতে আমি খুবই আরামে ছিলাম, জীবনে এত সুখও কখনো পাইনি, কোন বকাঝকা নেই, কোন চোখ রাঙানি নেই, সবথেকে বড় কথা বাবার সেই বীভৎস শাস্তি, পাছায় চড় মারা, তাও নেই। আমি ওকে দিদির মত শ্রদ্ধা করতাম, উনি আমাকে ছোট বোনের মত ভালবাসতেন। উনি চাইতেন আমি যেন সব সময় ভাল পোশাক পরে থাকি, আমাকে দামী লেস দেওয়া পেটিকোট, অন্তর্বাস আর খুব সুন্দর কয়েকটা ফ্রক কিনে দিয়েছিলেন। আমি সেজে গুজে থাকতাম, কিন্তু মিস ডীন নিজে অতি সাধারন কাপড়ের অন্তর্বাস আর কোয়েকারদের ছাই রঙের স্কার্ট আর ব্লাউজ পরেই থাকতেন।

দাসপ্রথাকে মিস ডীন মনে প্রানে ঘৃণা করতেন, উনি অ্যাবলিশনিস্ট পার্টীর সক্রিয় সদস্যা ছিলেন। দক্ষিনের রাজ্যগুলিতে যে সব কোয়েকাররা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাত তাদের সাথে উনি নিয়মিত যোগাযোগ রাখতেন, তাদের অর্থ সাহায্য করতেন। দক্ষিনের রাজ্যগুলি থেকে পালিয়ে এসেছে এমন দাস বা দাসী প্রায়ই আমাদের বাড়ীতে এসে উঠত, উনি তাদের খাওয়া পরা দিয়ে রাখতেন যতদিন না ওরা কাজকর্ম পায়। পেনসিলভনিয়া রাজ্যে দাসপ্রথা ছিল না, কাজেই দাসেদের খোলাখুলি সাহায্য করতে ওনার কোনো অসুবিধা হত না।

দুটো বছর খুব আনন্দে কাটল, আমার সমবয়সী অনেক বন্ধুও হল। মিস ডীন কোয়েকার ছিলেন তাই কোন ক্লাবে বা নাচের পার্টিতে যাওয়া পছন্দ করতেন না, কিন্তু মাঝে মাঝেই উনি আমার সমবয়সী ছেলে মেয়েদের বাড়ীতে খেতে ডাকতেন, আমিও তাদের বাড়ী যেতাম, আমার অনেক মেয়ে বন্ধু হয়েছিল, ছেলেরাও আমাকে প্রসংশার নজরে দেখত, কিন্তু কোন ছেলের সাথে আমার বন্ধুত্ব হয়নি।

আমি যখনকার কথা বলছি, তখন উত্তর আর দক্ষিনের মধ্যে অশান্তি দিন কে দিন বাড়ছে, লোকেদের মুখে প্রায়ই যুদ্ধের কথা শোনা যাচ্ছে যদিও শেষ পর্যন্ত যে এই রকম ভীষন একটা গৃহযুদ্ধ হবে সে ধারনা তখনো কারোর ছিল না। ১৮৫৯ সালের ডিসেম্বর মাসে হার্পার’স ফেরীতে বিখ্যাত অ্যাবলিশনিস্ট জন ব্রাউনের ফাঁসি হল, ব্রাউন সাহেব দাসপ্রথা বন্ধ করার জন্য সশস্ত্র সংগ্রামের ডাক দিয়েছিলেন। উত্তরের লোকেরা এই ঘটনায় ভীষন রেগে গিয়ে বলল, ব্রাউন সাহেবের ফাঁসি হয়নি, তাকে খুন করা হয়েছে।

মিস ডীন খুবই বিচলিত হয়ে পড়লেন, জন ব্রাউনের সাথে ওর ব্যক্তিগত পরিচয় ছিল, ব্রাউন সাহেবের সশস্ত্র সংগ্রামের পথকেও উনি সমর্থন করতেন, প্রায়ই বলতেন, এই জঘন্য দাসপ্রথা বন্ধ করার জন্য যে কোনো পথই গ্রহনযোগ্য, দাসেদের মুক্তির জন্য উনি নিজেও বন্দুক ধরতে পেছপা হবেন না।

যতই দিন যায়, মিস ডীন ততই অস্থির হয়ে পড়েন, ওর মনে হয় দক্ষিনের অ্যাবলিশনিস্টদের শুধু অর্থ সাহায্য করে কিছু হবে না, নিজে এই দাসপ্রথা বিরোধী সংগ্রামে ভাগ নিতে হবে। উনি ঠিক করলেন যে দক্ষিনে গিয়ে একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবেন আর দাসেদের পালাতে সাহায্য করবেন।

একদিন বিকেলে আমাকে ডেকে বললেন, "ডলি আমি ঠিক করেছি দক্ষিনে গিয়ে থাকব আর সেখানে একটা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাব। আমার মনে হয় আমি এই কাজটা ছেলেদের থেকে ভাল পারব। একজন পুরুষ যখন একটা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালায়, তার বিপদের সম্ভাবনা বেশী, কারন দক্ষিনের সাদা বদমাশগুলো সব সময় তার ওপরে নজর রাখবে। কিন্তু একজন মহিলা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাচ্ছে, এটা ওদের মাথায়ই আসবে না। আমি যদি সাবধানে থাকি, আর লোকচক্ষুর আড়ালে এইরকম একটা স্টেশন চালাই, তাহলে আমার ধরা পড়বার সম্ভাবনা খুবই কম"।

মিস ডীনের কথা শুনে আমিও উত্তেজিত হয়ে পড়লাম, দাসেদের প্রতি আমার চিরকালের সহানুভূতি, ঠিক করলাম আমিও ওর সাথে যাব। কিন্তু একথা মিস ডীনকে বলতেই উনি হৈ হৈ করে উঠলেন, আমাকে বোঝাতে চেষ্টা করলেন যে কাজটা খুবই বিপজ্জনক, উনি যে কোন সময় ধরা পড়ে যেতে পারেন, আর একবার ধরা পড়লে দক্ষিনের আইন অনু্যায়ী দীর্ঘদিনের কারাবাস নিশ্চিত।

 - "জেলে থাকতে আমি মোটেই ভয় পাই না, সব রকম কস্ট সহ্য করার ক্ষমতা আমার আছে," মিস ডীন বললেন, "কিন্তু ডলি তুমি একটা যুবতী মেয়ে, কোমল শরীর আর মন তোমার, জেলের ঐ কঠিন জীবন তুমি কি করে সহ্য করবে?"

মিস ডীন ঘরের মধ্যে পায়চারি করছেন আর বলছেন, "আমি শুনেছি, দক্ষিনের জেলগুলোতে মেয়ে বন্দীদের চুল ছেঁটে দেয়, তোমার ঐ সুন্দর সোনালী চুল ছেঁটে দিলে কি খারাপই না লাগবে। না ডলি তোমাকে আমি নিয়ে যেতে পারব না, যদি তোমার কোন ক্ষতি হয়, আমি কোনোদিন নিজেকে ক্ষমা করতে পারব না"।

 - "আমিও কস্ট সহ্য করতে পারব", আমি বললাম, "আর আপনার চুল আমার চুলের থেকে মোটেই কম সুন্দর না, আপনার চুল ছেঁটে দিলে ক্ষতি নেই, আর আমার চুল ছেঁটে দিলে ক্ষতি, এটা কি করে হয়? আপনি আমার জন্যে এত করেছেন, আর আমি কি করে আপনাকে এই বিপদের মধ্যে একলা যেতে দিই? আমি এখানে একা থাকব না, আপনি যেখানে যাবেন, আমিও সেখানে যাব"।

আমার কথা শুনে মিস ডীন আপ্লুত হয়ে পড়লেন, আর বার বার আমাকে বোঝাবার চেষ্টা করলেন যে আমার দক্ষিনে যাওয়া উচিত হবে না, কিন্তু আমি নাছোড়বান্দা, বললাম, "মিস ডীন, আমরা দুজনে থাকলে কাজটা আরো সহজ হবে, স্টেশন চালাবার কাজে আমি আপনাকে সাহায্য করতে পারব, আপনি অনুগ্রহ করে আপত্তি করবেন না।"

মিস ডীন খুশী হয়ে আমাকে জড়িয়ে ধরলেন, আর তখনই কাগজ কলম নিয়ে বসলেন ওর দক্ষিনের কোয়েকার বন্ধুদের চিঠি লিখতে। আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবার ইচ্ছার কথা জানালেন আর বন্ধুদের কাছে জানতে চাইলেন দক্ষিনে ঠিক কোথায় এই রকম একটা নতুন স্টেশন চালু করলে দাসেদের উপকার হবে? চিঠি লিখতে লিখতে সন্ধ্যা হয়ে গেল, আমরা ডিনার খেতে গেলাম, খাওয়া শেষে আরও অনেকক্ষন আমরা স্টেশন চালাবার ব্যাপারে আলোচনা করলাম।

অল্পদিনের মধ্যেই মিস ডীনের বন্ধুদের কাছ থেকে জবাব এল, ওরা আন্ডারগ্রাউন্ড স্টেশন খোলা যেতে পারে এমন একাধিক জায়গার নাম জানিয়েছেন, আমরা প্রতিটি জায়গার সুবিধা অসুবিধা নিয়ে আলোচনা করবার পর দক্ষিনের ঠিক মাঝখানে ভার্জিনিয়ার একটি জায়গা পছন্দ করলাম। মিস ডীনের বন্ধু যে বাড়ীটির কথা জানিয়েছেন, সেটা ভার্জিনিয়ার রাজধানী রিচমন্ড থেকে পয়ত্রিশ মাইল দূরে জেমস নদীর পারে হ্যাম্পটন নামে একটি ছোট্ট টাউনের কাছে।

মিস ডীন তখনই ওর পরিচিত এজেন্টকে চিঠি লিখলেন, বাড়ীটি ভাড়া নিয়ে ওটার মেরামত করতে আর প্রয়োজনীয় আসবাবপত্র কিনতে বললেন। আমরা দুজন মহিলা ওখানে গিয়ে কিছুদিন থাকব, এজেন্টকে সেইমত সমস্ত ব্যবস্থা করতে বললেন।

মিস ডীনের এজেন্ট চিঠি লিখে জানাল যে সে বাড়ীটি ভাড়া নিয়ে মেরামতের কাজ শুরু করেছে, এবং আসবাবপত্র ইত্যাদি কিনে বাড়ীটি বাসযোগ্য করতে সপ্তাহ দুয়েকের মত সময় লাগবে। এজেন্ট মহাশয় অবশ্য ঘুনাক্ষরেও জানত না যে বাড়ীটি একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন হিসেবে ব্যবহৃত হবে।

হাতে সময় আছে, তাই আমরা ধীরে সুস্থে গোছগাছ শুরু করলাম। মিস ডীন ঠিক করলেন যে শুধু একজন কাজের মহিলাকে সাথে নিয়ে যাবেন আর বাকীদের ফিলাডেলফিয়ার বাড়ীটি রক্ষনাবেক্ষনের দায়িত্ব দিয়ে যাবেন। মার্থা নামে একজন মধ্যবয়সী সাদা মহিলা, সেও কোয়েকার সম্প্রদায়ের, পাঁচ বছর যাবত এই বাড়ীতে কাজ করছে, আর খুবই বিশ্বস্ত। ঠিক হল মার্থাকেই সাথে নিয়ে যাওয়া হবে, কারন মার্থা আমাদের দক্ষিনে যাওয়ার আসল উদ্দেশ্যটি জানত এবং এব্যাপারে ও নিজেও খুব উৎসাহী ছিল। আমরা ঠিক করেছিলাম আমরা কোথায় যাচ্ছি আর কেন যাচ্ছি সেকথা কাউকেই বলব না, তাই পরিচিতদের বলা হল যে আমরা কিছুদিনের জন্য দক্ষিনের রাজ্যগুলোতে বেড়াতে যাচ্ছি।

দেখতে দেখতে পনের দিন কেটে গেল এবং মে মাসের এক সুন্দর সকালে আমরা মালপত্র নিয়ে রেল স্টেশনে পৌছলাম আর রিচমন্ডগামী ট্রেনে চেপে বসলাম।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

Like Reply
#6
(#০২)



রিচমন্ডে পৌঁছে দু দিন আমরা একটা হোটেলে থাকলাম, শহর থেকে কিছু প্রয়োজনীর জিনিষপত্র কিনে তৃতীয় দিন সকালে একটা দুই ঘোড়ার গাড়ীতে চেপে মিস ডীন, মার্থা আর আমি হ্যাম্পটনের উদ্দেশ্য রওনা দিলাম, গাড়ীর চালক একজন কালো মানুষ। ছবির মত সুন্দর গ্রামাঞ্চলের মধ্যে দিয়ে এক দীর্ঘ সফরের পর আমরা হ্যাম্পটন পৌছলাম, এবং একটু পরেই চালক আমাদের পৌঁছে দিল যে বাড়ীটা আমরা ভাড়া নিয়েছি সেখানে। মিস ডীনের এজেন্ট দু’টি অল্পবয়সী কালো ছেলের সাথে আমাদের জন্য অপেক্ষা করছিলেন, উনি ছেলেগুলোকে আমাদের মালপত্র তুলে রাখতে বললেন, আর আমাদের বাড়ীর ভেতরে নিয়ে গেলেন।

বাড়ীটি সাদামাটা হলেও বেশ খোলামেলা আর সুন্দর ভাবে সাজানো। এজেন্ট মহাশয় দেখলাম ভালই মেরামত করিয়েছেন, প্রয়োজনীয় আসবাবপত্র কিনেছেন, এমনকি রান্নার জন্য কাঠও কাটিয়ে রেখেছেন। বাড়ীটি টাউনের এক প্রান্তে, নিরিবিলি একটি জায়গায়। বড় রাস্তা থেকে প্রায় সিকি মাইল ভেতরে কাঠের তৈরী দোতলা বাড়ীটির সামনে পেছনে দু’টি বারান্দা। উপর নীচ মিলিয়ে চারটে শোওয়ার ঘর, একটি বৈঠকখানা, আর রান্নাঘর, বাড়ীর পেছন দিকে একটি বড় আস্তাবল, আস্তাবলের কাছে দুটো হিকোরি বাদামের গাছ, বাড়ীর সামনে কাঠের বেড়া দিয়ে ঘেরা বিশাল বাগান।

বাড়ীটা ঘুরে দেখা হয়ে গেলে এজেন্ট কালো ছেলে দুটোকে নিয়ে চলে গেলেন, মার্থা রান্নাঘরে খাওয়ার জোগাড় করতে লাগল, মিস ডীন আর আমি দোতলায় নিজের নিজের শোওয়ার ঘরে ট্রাঙ্ক খুলে জিনিষপত্র গোছাতে শুরু করলাম। অল্পক্ষন পরেই মার্থা চা খেতে ডাকল, চায়ের সাথে খাবার জন্যে সে এরই মধ্যে চিকেন ফ্রাই, ডিম সিদ্ধ, আর কেকের আয়োজন করেছে।

একতলায় বৈঠকখানার এক পাশে খাওয়ার জায়গা, বৈঠকখানাটি কাঠের কড়ি বরগা দেওয়া নীচূ ছাদওয়ালা একটি বিশাল ঘর। দুই পাশে দুটো বড় বড় কাঁচের জানলা, জানলার কাছে সুগন্ধী ফুলের টব। ঘরের এক পাশে একটি বিরাট মেহগনি কাঠের আলমারি, অন্য পাশে ঘর গরম করার চুল্লি, ম্যান্টলপিসের ওপর একট কালো কাঠের ফ্রেম দেওয়া গোল আয়না। আলমারি আর আয়নাটা মনে হল এই বাড়ীতে যারা আগে থাকতেন তারা ফেলে গেছেন, কারন বাকী সব আসবাব আর মেঝেতে পাতা লাল কার্পেটের সাথে ঐ দুটি মানাচ্ছিল না।

চা খাওয়া হলে মিস ডীন তার বন্ধুদের চিঠি লিখতে বসলেন। আমাদের বাড়ীর দক্ষিনে তিরিশ মাইল দূরে একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন, আর কুড়ি মাইল উত্তরে আর একটি। এই দুই স্টেশন যারা চালান তাদের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ রাখতে হবে, দক্ষিনের স্টেশন থেকে পলাতক দাসেরা এসে আমাদের এখানে উঠবে, আমরা তাদের খাইয়ে দাইয়ে আবার উত্তরের স্টেশনে পাঠিয়ে দেব, এই রকম ব্যবস্থা হয়েছে।

মিস ডীনের চিঠি লেখা হলে, আমরা শুতে গেলাম, সারাদিনের দীর্ঘ যাত্রার পর দুজনেই ক্লান্ত ছিলাম, ঘুম আসতে দেরী হল না।

পর দিন আমার ঘুম ভাঙল খুব সকাল সকাল। শহর থেকে দূরে এই গ্রাম্য পরিবেশে এসে আমার খুবই তরতাজা লাগছিল, তাড়াতাড়ি স্নান সেরে জামা কাপড় পরে আমি মিস ডীনের ঘরে উঁকি মেরে দেখলাম উনি তখনও ঘুমোচ্ছেন। ওনাকে না জাগিয়ে আমি নীচে নেমে এলাম, ভাবলাম বাড়ীর চারপাশটা একটু ঘুরে দেখি। আমাদের বাড়ির থেকে সরু রাস্তা গিয়ে বড় রাস্তায় মিশেছে, রাস্তার দুপাশে সুন্দর ফুলের ঝাড়, অনেক ফুলেরই নাম জানিনা, কয়েকটা বড় বড় গাছও আছে, ঘন্টা খানেক এদিক ওদিক ঘুরে বেড়ালাম, কোনো সাদা মানুষের দেখা পেলাম না, যদিও বেশ কয়েকজন কালো মেয়ে আর পুরুষ দেখতে পেলাম। আমাকে তারা চেনে না, তাই অবাক চোখে আমাকে দেখছিল।

বাড়ী ফিরে দেখি মিস ডীন বৈঠকখানায় আমার জন্য অপেক্ষা করছেন, মার্থা ব্রেকফাস্ট নিয়ে এল, এতটা হেঁটে আমার বেশ খিদে পেয়েছিল, খুব তৃপ্তির সাথে খেলাম।

অল্পদিনের মধ্যেই আমরা নতুন জীবনে অভ্যস্ত হলাম, আমাদের কাজটা বিপজ্জনক ছিল, কিন্তু ঠিক কি ধরনের বিপদ আসতে পারে সে সম্পর্কে কোনো পরিস্কার ধারনা ছিল না। মিস ডীনকে দেখে অবশ্য বোঝাই যেত না যে বিপদের আশঙ্কা আছে, উনি সব সময়ই হাসিখুশী থাকতেন, ওঁর দেখাদেখি আমিও আনন্দের সাথেই আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবার কাজে মন দিলাম। আমাদের বাড়ীতে একটা মাটির নীচে ঘর ছিল, যাকে সেলার বলে। সেখানে আমরা নানান রকম খাদ্য আর পানীয় রাখলাম, আস্তাবলে কয়েকটি বিছানাও রাখা হল, যে কোনদিন দক্ষিনের স্টেশন থেকে পলাতক দাসেরা এসে পৌছতে পারে।

আমাদের বাড়ীটি আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবার জন্য খুবই উপযুক্ত ছিল। আশেপাশে কোনো বাড়ী নেই, নিকটতম প্রতিবেশীর বাড়ী মাইল তিনেক দূরে, হ্যাম্পটন টাউন যেখানে থেকে রোজকার বাজার আসত সেটাও প্রায় সমান দূরত্বে। দক্ষিনে গরম একটু বেশী, কিন্তু আমার তাতে কোনো অসুবিধা হত না, সুতীর পোষাক পরে আর মাথায় একটা বড় টুপি দিয়ে আমি এদিক ওদিক ঘুরতে যেতাম। অল্পদিনের মধ্যেই বেশ কয়েকজন খামারে কাজ করা দাসের সাথে আমার আলাপ হল, আমি তাদের সাথে ভাল ব্যবহার করতাম, তারাও উৎসাহিত হয়ে আমার সাথে কথা বলত, আমার জন্য জংলী জানোয়ারের এর মাংস আনত, দাসেরা এই মাংস খুবই পছন্দ করত কিন্তু আমার বা মিস ডীনের ভাল লাগত না। আমি প্রায়ই দাসেরা যে এলাকায় থাকে সেখানে যেতাম, তারা খুবই খুশী হয়ে আপ্যায়ন করত। বলাই বাহুল্য, ঐ সব জায়গায় খুবই গোপনে যেতে হত, কারন দাসেদের মালিকরা অথবা আমাদের সাদা প্রতিবেশীরা জানতে পারলে কেলেঙ্কারি হত। যে সব কালো মানুষদের সাথে আমার আলাপ হয়েছিল তারা এ ব্যাপারে কিছু বলেনি, কিন্তু আমার ধারনা ওরা জানত আমরা ওখানে কি উদ্দেশ্যে থাকি।

প্রথম দুই মাস আমাদের স্টেশনের কাজ বেশ সুষ্ঠভাবেই চলল, কখনো এক সপ্তাহে দু তিনটে পলাতক দাস এসে পৌঁছত, আবার কখনো বেশ কয়েকদিন কেটে যেত, কেউই আসত না। পলাতকরা সব সময় রাতের অন্ধকারেই আসত, বাড়ীর পেছন দিকের দরজায় টোকা মারত, মিস ডীন আর আমি প্রথমেই ওদের জন্য পেট ভরে খাওয়ার বন্দোবস্ত করতাম, রাতে ওরা আস্তাবলে শুত, পরের সারাটা দিন খেয়ে দেয়ে আর বিশ্রাম করে রাতের অন্ধকারে ওরা আবার পরবর্তী স্টেশনের উদ্দেশ্য বেরিয়ে পড়ত, পথের জন্য আমরা খাওয়ার বেঁধে দিতাম, ওরা সারা রাত হাঁটত আর দিনের বেলায় ঝোপে জঙ্গলে লুকিয়ে থাকত। কখনো এমনও হয়েছে যে দাসেরা, বিশেষ করে মেয়েরা পথ হেঁটে খুবই ক্লান্ত হয়ে আমাদের বাড়ী পৌছেছে আর আমরা ওদের এক দিনের বদলে বেশ কয়েকদিন আমাদের কাছে রেখেছি। মেয়ে পুরুষ, বুড়ো বাচ্চা সব বয়সের দাসেরাই আসত, কোলে ছোট বাচ্চা এমন মহিলাও এসেছে। অনেকের শরীর স্বাস্থ্য বেশ ভাল, পরিস্কার জামা কাপড় পরা, অনেকের আবার খুবই খারাপ অবস্থা, দীর্ঘ পথ হেঁটে এসে অসুস্থ, জামা কাপড়ের অবস্থাও খারাপ, কয়েকজন তো দক্ষিনের প্রান্ত রাজ্য ফ্লোরিডা থেকে এসেছিল, বেশীর ভাগের শরীরেই চাবুকের দাগ, অনেকের শরীরে গরম লোহার ছ্যাকার দাগ, কাউকে হয়তো এত মারা হয়েছে যে শরীরের ঘা এখনো শুকোয়নি, সেই অবস্থায়ই পালিয়ে এসেছে। অসুস্থদের আমরা বিশেষভাবে সেবা শুষ্রুসা করতাম, যতদিন না সুস্থ হয় ততদিন আমাদের কাছেই রাখতাম। সুস্থ বা অসুস্থ, জোয়ান বা বুড়ো, যারাই আমাদের স্টেশনে এসেছে, আমাদের সেবাযত্নে অভিভূত হয়ে কৃতজ্ঞতা জানাত, ওদের কস্টের গল্প শোনাত। বেশীর ভাগ গল্পই হৃদয়বিদারক, এইসব গল্প বলে আমি আপনাকে কষ্ট দেব না, আমি শুধু একটি মেয়ের কথা বলব।

একদিন রাতে খাওয়ার পর মিস ডীন আর আমি বৈঠকখানায় বসে গল্প করছি, মিস ডীন সেলাই করছেন, ঘরে গ্যাসের বাতি জ্বালানো হয়েছে, জানলার পর্দা টেনে দেওয়া হয়েছে, মিস ডীন বললেন, "ডলি, আজ মনে হচ্ছে, আর কেউ আসবে না"। ঠিক সেই সময় পেছনের বারান্দায় খস খস আওয়াজ। আমি দৌড়ে গিয়ে দরজা খুললাম, একটা মেয়ে কোনোরকমে বারান্দায় উঠে আমার পায়ের কাছে অজ্ঞান হয়ে লুটিয়ে পড়ল। চিৎকার করে মিস ডীনকে ডাকলাম, উনি আর মার্থা দৌড়ে এলেন, আমরা তিনজনে মিলে মেয়েটাকে ধরাধরি করে ভেতরে নিয়ে গিয়ে সোফার ওপরে শুইয়ে দিলাম। শ্যামলা রঙের মেয়েটি দেখতে ভারী সুন্দর, মাথা ভর্তি লম্বা কোকড়ানো চুল, বয়স আঠারো-উনিশ, কিন্তু ভরাট স্বাস্থ্য, পাতলা জামার ভেতর থেকে উঁচু উঁচু বুকদুটো দেখা যাচ্ছে (বর্ণসংকর এই মেয়েরা খুব অল্প বয়সেই বেড়ে ওঠে), দেখে মনে হয় না খামারে কাজ করত, কারন ওর হাত এখনো বেশ নরম, ভাল কাপড়ের ফ্রক পরেছে, যদিও সেটা বেশ কয়েকদিন ধোওয়া কাঁচা হয়নি, ওর জুতো আর মোজায় কাদা লাগা, সারা শরীরে ক্লান্তির ছাপ স্পস্ট।

একটু পরেই মেয়েটার জ্ঞান ফিরল, ডাগর চোখ খুলে ও আমাদের দিকে তাকাল, চোখ মুখ দেখেই বোঝা যাচ্ছে বেশ ভয় পেয়েছে, এমনভাবে তাকাচ্ছে যেন ওকে কেউ তাড়া করেছে, আমরা আশ্বাস দিলাম যে এখানে ওকে কেউ কিছু করবে না। মার্থা ওকে এক বাটি স্যুপ দিল, সাথে রুটি আর মাংস। মেয়েটা চব্বিশ ঘন্টা কিছু খায় নি, স্যুপের বাটির ওপর হামলে পড়ল, চেটে পুটে রুটি মাংস খেল। মেয়েটা এতই দুর্বল ছিল যে শোওয়ার জন্য ওকে আস্তাবলে পাঠালাম না, খাওয়া শেষ হতে ওকে দোতলার একটি খালি ঘরে নিয়ে গিয়ে জামা কাপড় ছেড়ে শুয়ে পড়তে বললাম। প্রথমে আমার সামনে কাপড় ছাড়তে লজ্জা পাচ্ছিল, কয়েক বার বলাতে ফ্রক আর পেটিকোট খুলল। লক্ষ্য করলাম ও তলায় শুধু সেমিজ পরেছে, ড্রয়ার্স পরেনি আর সেমিজের পিছন দিকে ছোপ ছোপ রক্তের দাগ। কাছে গিয়ে ওর সেমিজটি তুলে ধরতেই দেখি পাছা ভর্তি চাবকানোর দাগ, জায়গায় জায়গায় কেটে গিয়েছে, সব ঘা এখনো শুকোয় নি।

জানতে চাইলাম কি হয়েছিল, কেন ওকে এইরকম বীভৎসভাবে মারা হয়েছে? সেই একই গল্প। ও যে খামারটায় কাজ করত সেটা এখান থেকে পচিশ মাইল দক্ষিনে। মালিক বিবাহিত, তার অল্পবয়সী কয়েকটি বাচ্চাও আছে, মেয়েটি মালিকপত্নীর দাসীর কাজ করত। মেয়েটি দেখতে ভাল, তাই সহজেই মালিকের নজরে পড়ল, একদিন মালিক ওকে বলল সন্ধ্যাবেলায় সাজ ঘরে গিয়ে অপেক্ষা করতে। কুমারী মেয়েটি মালিকের এই আদেশ অমান্য করল আর তারপরে যা হবার তাই হল। পর দিন মালিক ওকে ওভরসিয়রের কাছে পাঠাল শাস্তির জন্য। খামারে দাসেদের শাস্তি দেওয়ার জন্য একটা আলাদা ঘর ছিল, সেখানে মেয়েটিকে একটা বেঞ্চির ওপরে উপুড় করে শোয়ানো হল। দুজন পুরুষ দাস ওর হাত আর পা চেপে ধরল, ওভারসিয়ার ওর পাছার কাপড় তুলে বেত দিয়ে মারল যতক্ষন না চামড়া ফেটে রক্ত বেরোয়। শাস্তি শেষে ওভারসিয়ার বলল এর পরে যদি ও মালিকের আদেশ অমান্য করে তাহলে বেত না, চাবুক ব্যবহার করা হবে। মেয়েটি সাহসী ছিল, কিছুতেই নিজের কুমারীত্ব মালিকের কাছে বিসর্জন দেবে না, সেই রাতেই ও খামার ছেড়ে পালাল।

দিনের বেলায় ঝোপে জঙ্গলে লুকিয়ে থেকে আর রাতে হেঁটে মেয়েটি আমাদের বাসায় পৌছছে, আমাদের বাড়ীর কথা ও অন্য দাসেদের কাছে শুনেছিল। ওকে সাতদিন আমাদের কাছে রাখলাম, খাইয়ে পরিয়ে সুস্থ করলাম, ইতিমধ্যে আর একটি পুরুষ দাস আমাদের স্টেশনে এসে পৌছেছে, আমরা তার সাথে মেয়েটিকে পরবর্তী স্টেশনে পাঠিয়ে দিলাম।

এইভাবেই আমাদের দিন কাটছিল, স্টেশন চালানোর কাজে মিস ডীনের উৎসাহের অন্ত নেই, সব সময় চিন্তা করেন কি ভাবে আরো বেশি দাসেদের পালাবার ব্যবস্থা করা যাবে, আমার কিন্তু আর ভাল লাগছিল না, রোজ রোজ এই অত্যাচারের কথা শুনে আমি ক্লান্ত হয়ে পড়ছিলাম। বড়ই এক ঘেয়ে জীবন, এখানে আমার কোন সমবয়সী সাথীও ছিল না যার সাথে একটু হাসি ঠাট্টা করা যায়। মিস ডীন আমাকে খুবই ভালবাসতেন, আমার সাথে ভাল ব্যবহার করতেন, কিন্তু ওর সাথে হাসিঠাট্টা করা যেত না। তাছাড়া প্রায়ই আমার ভয় হত, এই হয়তো আমরা ধরা পড়ে গেলাম, দাসেদের ওপর অত্যাচারের চেহারা দেখে আগের সেই সাহস আর ছিল না। ধরা পড়ে গেলে কি হবে, জেলে যেতে হবে, আমার চুল ছেঁটে দেবে, এই সব ভেবে আমার গা হাত পা ঠান্ডা হয়ে যেত। তখন পর্যন্ত অবশ্য তেমন কোন দুর্ঘটনা ঘটে নি, আশে পাশে যে সব সাদা মানুষেরা ছিল তাদের সাথেও আমাদের আলাপ পরিচয় হয়েছে, তারা কেউই জানত না আমরা একটি বেআইনী কাজে জড়িয়ে আছি। গোটা দক্ষিনে আর কোন মহিলা পরিচালিত আন্ডারগ্রাউন্ড স্টেশন ছিল না, দুজন মহিলা যে এই রকম একটি স্টেশন চালাতে পারে এ কথা তারা ভাবতেও পারে নি। সাধারন সাদা মানুষ, আমি তাদের কথা বলছি যারা দাসের মালিক ছিল না, আমাদের সাথে ভালই ব্যবহার করত। তাদের মধ্যে কিছু খারাপ লোক ছিল, আবার সাদাসিধে খেটে খাওয়া মানুষও ছিল যারা স্ত্রী সন্তান আর সংসার নিয়েই ব্যস্ত থাকত। সব থেকে আশ্চর্যের ব্যাপার, এই সাধারন মানুষরাও দাসপ্রথার গোড়া সমর্থক ছিল। ওদের কাছ থেকে আমরা প্রায়ই তাজা হরিনের মাংস, বন্য মুরগী বা সদ্য ধরা মাছ কিনতাম যা সাধারনতঃ বাজারে পাওয়া যেত না।

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

Like Reply
#7
(#০৩)


বন্ধুবান্ধব ছিল না তাই আমি একা একাই ঘুরে বেড়াতাম। আর ভাবতাম একজন সঙ্গী থাকলে কি ভালই না হত, চুটিয়ে গল্প করা যেত। ঈশ্বর আমার ইচ্ছা শীগগিরই পুরন করলেন। একদিন বিকেলবেলা আমাদের বাড়ী থেকে কিছুটা দূরে একটি অতি সুন্দর রাস্তা ধরে হাঁটছি, রাস্তার দুপাশে ফুলের ঝাড় আর উঁচু উঁচু গাছ, এদিক ওদিক দেখতে দেখতে হাঁটছি, একটা বাঁক মুড়তেই এক পাল গরুর সামনে পড়লাম। পালের মাথায় একটা ভীষনদর্শন ষাঁড় আমায় দেখে শিং নাড়তে শুরু করল, আর সামনের খুর দুটো মাটিতে ঘষতে লাগল। আমি যদি চুপ চাপ দাঁড়িয়ে থাকতাম তা হলে হয়তো ষাঁড়টি আমার পাশ দিয়ে চলে যেত, কিন্তু আমি বোকার মত ভয় পেয়ে উলটো দিকে দৌড়তে শুরু করলাম, আর ষাঁড়টিও আমাকে তাড়া করল।

আমি প্রাণপনে দৌড়াচ্ছি আর চেঁচাচ্ছি, ষাঁড়টিও আমার পেছনে দৌড়চ্ছে, যে কোন মুহুর্তে শিংএর গুতো দিয়ে আমাকে পেড়ে ফেলবে, ঠিক সেই সময় এক ঘোড় সওয়ার ঝোপের ওপাশ থেকে লাফিয়ে রাস্তার মাঝখানে এসে আমার আর ষাঁড়টির মাঝে দাঁড়ালেন, তার হাতে একটি চাবুক, সেটা দিয়ে ষাঁড়টিকে মেরে তাড়ালেন।

ভদ্রলোক ঘোড়া থেকে নেমে আমার কাছে এলেন, ভয়ে আর উত্তেজনায় আমি থর থর করে কাপছি, মাথা ঘুরে পড়েই যেতাম যদি না উনি আমাকে ধরে ফেলতেন। ভদ্রলোক আমার হাত ধরে রাস্তার পাশে ঘাসের ওপর বসিয়ে বললেন, "ভয়ের কিছু নেই, ষাঁড়টি পালিয়েছে। খুব বেঁচে গেলে আজকে, এদিক দিয়েই যাচ্ছিলাম, হঠাৎ তোমার চিৎকার শুনতে পেলাম, ভাগ্যিস ষাঁড়টা তোমাকে গুতোবার আগেই পৌছতে পেরেছি"।

ততক্ষনে আমার হুশ ফিরেছে, আমাকে এই বিপদ থেকে বাঁচাবার জন্য আমি ওকে অনেক ধন্যবাদ দিলাম, ওর দিকে ভাল করে তাকিয়ে দেখলাম, লম্বা সুপুরুষ, বছর পঁয়ত্রিশেক বয়স হবে, চুল আর চোখের রঙ কালো, পরিস্কার দাড়ি কামানো মুখ, ঠোঁটটি গোঁফে ঢাকা, সুন্দর একটি সওয়ারীর পোষাক পরেছেন। ঘোড়ার লাগামটি একটি গাছের সাথে বেঁধে উনি আমার পাশে এসে বসলেন, বললেন ওর নাম র‍্যান্ডলফ, আমরা কথা বলতে শুরু করলাম, দেখলাম উনি বেশ মজার কথা বলতে পারেন, অল্পক্ষনের মধ্যেই আমরা এমন সহজ ভাবে গল্প করতে শুরু করলাম যেন একে অপরকে অনেকদিন ধরে চিনি।

একজন পুরুষের সাথে কথা বলতে পেরে আমার খুবই ভাল লাগছিল, আমরা প্রায় ঘন্টাখানেক গল্প করলাম। র‍্যান্ডলফ বিয়ে থা করেননি, ওর নাম আমি প্রতিবেশীদের কাছে শুনেছি, এই অঞ্চলের সব থেকে বড় খামারের মালিক, "উডল্যান্ডস" নামের ওর খামারটি আমাদের বাড়ী থেকে মাইল তিনেক দূরে, ওর খামারে কাজ করে এমন কয়েকজন দাসকেও আমি চিনতাম, সে কথা অবশ্য আমি ওকে বললাম না। উনি আমার নাম জিগ্যেস করলেন, আমি নিজের নাম বলতেই উনি হেসে বললেন, "আমি তোমার আর মিস ডীনের কথা শুনেছি, তুমি হয়তো জান না যে বাড়ীতে তোমরা থাক আমিই সেটার মালিক"।

 - "তাই নাকি?"

আমি ওর কথা শুনে চমকে উঠলাম।

 - "হ্যাঁ", উনি হাসতে হাসতে বললেন, "আমি ভেবেছিলাম দুই হতকুচ্ছিত কোয়েকার বুড়ী আমার ভাড়াটে, এমন সুন্দর একটি যুবতী আমার বাসায় থাকে আমার ধারনা ছিল না।"

 - "মিস ডীন কোয়েকার, কিন্তু উনি মোটেই কুৎসিত নন, ওকে দেখতে বেশ সুন্দর," আমি প্রতিবাদ করলাম, "আর উনি বুড়ীও নন, ওর বয়স মাত্র বত্রিশ। আমি মিস ডীনের সাথে থাকি, আমি কোয়েকার নই।"

 - "তুমি সত্যিই সুন্দরী", র‍্যান্ডলফ আমার চোখে চোখ রেখে বললেন, "তোমার সাথে আলাপ করে খুবই ভাল লাগল।"

ওর প্রশংসা শুনে আমার গাল লাল হয়ে গেল যদিও মনে মনে খুশীই হলাম। খুব বেশী পুরুষের সাথে মেলা মেশা করার সৌভাগ্য আমার হয়নি, তাদের মুখে নিজের প্রশংসা শোনার সুযোগও হয়নি।

 - "তোমরা দুজন মহিলা সারাদিন করটা কি?" র‍্যান্ডলফ জিগ্যেস করলেন, "সন্ধ্যাবেলায় নিশ্চয়ই একঘেয়ে লাগে?"

 - "পড়াশুনা করি, সেলাই করি", আমি বললাম। এই বেয়াড়া প্রশ্নের আর কি উত্তর দেব?

 - "ঠিক আছে আমি একদিন সন্ধ্যায় তোমাদের বাড়ী গিয়ে মিস ডীনের সাথে আলাপ করে আসব, তোমরা সন্ধ্যাবেলা বাড়ীতেই থাক, তাই তো?"

র‍্যান্ডলফের এই প্রস্তাব শুনে আমি ঘাবড়ে গেলাম, ওর আমাদের বাড়ী আসা মোটেই ঠিক হবে না, সন্ধ্যার পরেই পলাতক দাসেরা আসে। আমি ভাবছি কি করে আটকানো যায়, মাথায় কিছু আসছে না, বললাম, "দয়া করে আপনি আমাদের বাড়ী আসবেন না। মিস ডীন একটু অদ্ভুত ধরনের মহিলা, উনি পছন্দ করেন না বাড়ীতে কেউ আসুক, আর আমি ওর আশ্রিতা, আমাকে ওর কথা শুনে চলতে হয়।"

এই বলে আমি উঠে দাঁড়ালাম, ভাবলাম এখান থেকে চলে যাওয়াই ভাল, থাকলেই এই রকম আরো প্রশ্নের সম্মুখীন হতে হবে।

র‍্যান্ডলফও উঠে দাঁড়িয়ে বললেন, "ঠিক আছে তুমি যখন বলছ, তোমাদের বাড়ী আসব না, কিন্তু তোমার সাথে আবার দেখা হবে তো? কাল বিকেল তিনটের সময় এখানে চলে এসো, গল্প করা যাবে।"

ভাবলাম দেখা করতে ক্ষতি কি, আর তাছাড়া আমি যদি দেখা না করি উনি হয়তো নিজেই আমাদের বাড়ীতে উপস্থিত হবেন, সেটা কিছুতেই হতে দেওয়া যায় না, তাই আমি রাজী হয়ে গেলাম, ওর দিকে হাত বাড়িয়ে দিয়ে বললাম, "ঠিক আছে, কাল তিনটের সময় আমি আসবো, এখন যাই।"

র‍্যান্ডলফ আমার হাতটা প্রয়োজনের থেকে একটু বেশীক্ষনই ধরে রইলেন, আমার অস্বস্তি হচ্ছিল, উনি গভীর দৃষ্টিতে আমার দিকে তাকিয়ে বললেন, "ঠিক আছে মিস মর্টন, কাল বিকেলে দেখা হবে।"

এই বলে উনি আমার হাত ছেড়ে লাগাম খুলে ঘোড়ায় চড়লেন, দুলকি চালে ঘোড়ায় চড়ে যেতে যেতে টুপি খুলে আমাকে আর একবার অভিবাদন করলেন। আমি ওর দিকে তাকিয়ে রইলাম, খুবই সুন্দর ঘোড়ায় চড়েন উনি, আর ঘোড়াটিও জবরদস্ত। উনি সময়মত এসে না পড়লে আজ হয়তো ষাঁড়ের গুতোয় মারাই যেতাম, এই ভেবে কৃতজ্ঞতায় মন ভরে গেল। বাড়ী ফিরবার পথেও ওর কথাই ভাবছিলাম, ওর সাথে আলাপ হয়ে ভাল লাগছিল, অবশেষে একজন কথা বলবার সঙ্গী হল।

বাড়ি ফিরে দেখি মিস ডীন বারান্দায় বসে পলাতক দাসেদের জন্য জামা সেলাই করছেন, আমাকে দেখে মিষ্টি হেসে বললেন, "কি ব্যাপার ডলি, আজ তোমাকে আরো সুন্দর দেখাচ্ছে, গালটিও লাল হয়ে আছে দেখছি, কি হয়েছিল?"

আমি হেসে বললাম, "আজ আমাকে একটা ষাঁড় তাড়া করেছিল, দৌড়ে প্রান বাঁচিয়েছি।"

র‍্যান্ডলফের সাথে দেখা হওয়ার কথাটা চেপে গেলাম, কারন আমি জানি মিস ডীন যে রকম গোড়া প্রকৃতির মহিলা, উনি কিছুতেই আমাকে র‍্যান্ডলফের সাথে দেখা করতে দেবেন না। একটু পরে আমরা রাতের খাওয়া খেতে বসলাম, অতি উত্তম রান্না করেছে মার্থা, মাছ ভাজা, বন্য হাঁসের রোস্ট, ভুট্টার পাউরুটি, কেক আর মধু। খাওয়ার পরে আমরা অনেকক্ষন সেলাই, গল্প করলাম, তারপর শুতে গেলাম।

পরের দিন বিকেল তিনটের সময় র‍্যান্ডলফের সাথে আবার ঐ জায়গায় দেখা হল, আমাকে দেখে উনি খুবই খুশী হলেন, আমার দুই হাত ধরে এক দৃষ্টে আমার দিকে তাকিয়ে রইলেন অনেকক্ষন, সেই দৃষ্টিতে মুগ্ধতার ছোঁয়া, পুরুষদের এই চাহনির অর্থ মেয়েরা সহজেই বুঝতে পারে। প্রাথমিক অভিবাদনের পর আমরা হাত ধরাধরি করে হাঁটতে শুরু করলাম, শীগগিরই গাছে ঘেরা একটা ঢালু জমিতে পৌছলাম, নিরিবিলি একটা জায়গা বেছে আমরা ঘাসের ওপর বসে গল্প করতে শুরু করলাম। উনি আমার সম্বন্ধে জানতে চাইলেন। আমি ওকে আমার অবস্থার কথা বললাম, কি করে আমি অনাথ হলাম, কি ভাবে মিস ডীনের আশ্রয়ে এলাম, এ সবই বললাম, শুধু আমাদের ভার্জিনিয়ায় আসার আসল উদ্দেশ্যটি চেপে গেলাম। র‍্যান্ডলফ আমার সাথে খুব ভালভাবে কথা বললেন, এক ঘন্টারও বেশী আমরা নানান বিষয়ে গল্প করার পর, তিন দিন পরে আবার দেখা হবে এই কথা দিয়ে আমি বাড়ী ফিরে এলাম।

এই ভাবে আমার আর র‍্যান্ডলফের মধ্যে সখ্যতা গড়ে উঠল, সপ্তাহে দু তিন বার আমাদের দেখা হয়, আমি ওর প্রেমে পড়িনি যদিও ওর সান্নিধ্য আমার ভাল লাগে। তখন পর্যন্ত যে দু' একজন পুরুষের সাথে আমার আলাপ হয়েছিল, র‍্যান্ডলফ তাদের থেকে আলাদা, ও পৃথিবীর নানান জায়গায় ঘুরেছে, বিশেষ করে ইওরোপের দেশগুলি, এইসব জায়গাগুলো সম্বন্ধে নানান গল্প বলত, আমার শুনতে ভাল লাগত কারন আমারও ইওরোপ ঘোরার ইচ্ছে ছিল। এও লক্ষ্য করলাম যে মানুষটির খুবই নাক উঁচু, মেয়েদের সম্বন্ধে নীচু ধারনা পোষন করে, আমার প্রতি ব্যবহারেও একটা প্রচ্ছন্ন অবজ্ঞার ভাব আছে। অবশ্য এর কারন বোঝা কঠিন ছিল না, ধনী আর বিশাল খামারের মালিক র‍্যান্ডলফ দক্ষিনের অভিজাত সম্প্রদায়ের মানুষ, এদেরকে তখন এফ.এফ.ভি বলা হত, ফার্স্ট ফ্যামিলিজ অফ ভার্জিনিয়া, আর আমি একটি গরীব কেরানীর মেয়ে, কোন বংশ মর্যাদা নেই, এক কোয়েকার মহিলার কাছে আশ্রিতা, অতএব কি করে আশা করি যে র‍্যান্ডলফ আমাকে সমান মর্যাদা দেবে? কিন্তু এসব সত্ত্বেও র‍্যান্ডলফ যখনই ডাকত, আমি যেতাম, তার একটা কারন আমার একাকীত্ব।

সামাজিক পার্থক্য সত্ত্বেও আমাদের বন্ধুত্ব বাড়ল, আমি র‍্যান্ডলফের প্রতি আকৃস্ট হতে শুরু করলাম, সেও আমার সাথে খোলামেলা হল, আমাকে কবিতার বই দিত, পড়ে আমি খুবই আনন্দ পেতাম। এক একদিন ও নিজেই আমাকে বায়রন, শেলী বা কীটসের কবিতা পড়ে শোনাত। এই রকমই একদিন বিকেলবেলায় আমাদের প্রিয় সেই ঢালু জায়গাটায় দুজনে বসেছি, র‍্যান্ডলফ আমাকে একটা প্রেমের কবিতা পড়ে শোনাচ্ছে, কবির নাম মনে নেই, র‍্যান্ডলফের পড়ার ধরনটি সঙ্গীতময়, এক স্তবক পড়ছে, আর চোখ তুলে আমার দিকে গভীর দৃষ্টিতে তাকাচ্ছে, আমি মুগ্ধ হয়ে শুনছি, কবিতার সুন্দর ভাষা, র‍্যান্ডলফের উদাত্ত আওয়াজ আমাকে আচ্ছন্ন করছে, আমার গায়ে কাঁটা দিচ্ছে, গাল লাল হচ্ছে, বুক উঠছে নামছে, এরকমটি আগে কোনোদিন আমার সাথে হয়নি, আমি চোখ বন্ধ করে নিজেকে স্বপ্নের জগতে ভাসিয়ে দিলাম। র‍্যান্ডলফ পড়া শেষ করল, চারিদিক নিস্তব্ধ, শুধু দূরে একটা হরবোলা পাখীর ডাক শোনা যাচ্ছে, র‍্যান্ডলফ এক হাতে আমার কোমর জড়িয়ে আমাকে নিজের বুকের কাছে টেনে নিল, আর আমার ঠোঁটে ঠোঁট রাখল। এই প্রথম কোন পুরুষ আমাকে চুমু খেল, শরীরে যেন একটি বিদ্যুৎতরঙ্গ বয়ে গেল, ঠোঁট সরাতে পারলাম না, র‍্যান্ডলফের চুমু যেন আমাকে অবশ করে দিয়েছে। র‍্যান্ডলফ আমাকে জড়িয়ে ধরে আমার গালে একের পর এক চুমু খাচ্ছে আর সোহাগ করে বলছে ও আমাকে ভালবাসে, আমি চোখ বুঝে ভালবাসার কথা শুনছি।

চুমু খেতে খেতেই ও হঠাৎ একটি হাত আমার ফ্রক আর পেটিকোটের তলায় ঢুকিয়ে দিল, আর ড্রয়ার্সের ওপর দিয়ে আমার পাছা টিপতে শুরু করল। আমি চমকে উঠলাম, শরীরের গোপন অঙ্গে পুরুষের হাতের ছোঁয়া লাগতেই ভালবাসার আবেশে কেটে গেল, বুঝলাম র‍্যান্ডলফ শুধু প্রেম নিবেদন করেই ক্ষান্ত নয়, আরো কিছু চায়। আমি নিজেকে ছাড়াবার চেষ্টা করলাম, কিন্তু র‍্যান্ডলফ আমাকে আরো শক্ত করে জড়িয়ে ধরল। ছেড়ে দেওয়ার জন্য বার বার অনুনয় করলাম, কিন্তু ও আমার কথা গ্রাহ্যই করল না, দুহাতে আমাকে চেপে ধরল, ওর কঠিন বাহুপাশ থেকে নিজেকে ছাড়াবার শক্তি আমার ছিল না। চুমু খেতে খেতেই র‍্যান্ডলফ আমাকে ঘাসের ওপর চিত করে শুইয়ে আমার ফ্রক আর পেটিকোট কোমরের ওপর তুলে এক টানে আমার ড্রয়ার্সের ফিতেটি ছিঁড়ে ফেলল। ড্রয়ার্সটি টেনে নামিয়ে নিজের হাঁটু দিয়ে আমার দুই থাই খোলবার চেষ্টা করল, আমি শক্ত করে পা জোড়া করে রাখলাম, আর র‍্যান্ডলফকে বাধা দেওয়ার সবরকম চেষ্টা করতে থাকলাম। দুই হাতে ওর বুকে কিল মারছি আর চেঁচাচ্ছি, কিন্তু বেশীক্ষন এভাবে চালাতে পারলাম না কারন র‍্যান্ডলফ আমার দুই হাত চেপে ধরে আমার ওপরে উপুড় হল, আমার পা জোর করে খুলে দিল, আর নিজের প্যান্টের বোতাম খুলল। একটু পরেই র‍্যান্ডলফের ঠাটানো ধোন আমার পেটে খোঁচা মারতে শুরু করল।

পুরো ঘটনার আকস্মিকতায় আমি তখন দিশেহারা, র‍্যান্ডলফ বার বার নিজের ধোনটা আমার গুদে ঢোকাবার চেষ্টা করছে, আমি কিছুতেই তা হতে দিচ্ছি না, যখনই ওর ধোন আমার গুদে ঠেকছে আমি ঝাঁকি দিয়ে সরে যাচ্ছি, এই অসম যুদ্ধে আমার পেরে ওঠবার কথা না, আমার শরীর অবশ হয়ে আসছে, গা হাত পা ব্যাথা করছে, তবুও চেঁচাচ্ছি, গালাগাল দিচ্ছি আর পা ছুঁড়ছি।

অনেকবার চেষ্টা করার পর র‍্যান্ডলফ আমাকে ছেড়ে দিল, হয়তো ওর ভয় হল যে আমার চেঁচানি শুনে লোক জড়ো হবে, উঠে দাঁড়িয়ে নিজের প্যান্টের বোতাম লাগাতে শুরু করল। আমিও লাফ দিয়ে উঠে পড়লাম, আমার তখন করুন অবস্থা, ভয়ে উত্তেজনায় থর থর করে কাপছি, চুল খুলে গেছে, জামা কাপড় ছেঁড়া, লজ্জায় ঘেন্নায় আমি ওখান থেকে দৌড়ে পালাবার চেষ্টা করলাম, কিন্তু পারলাম না কারন র‍্যান্ডলফ আমাকে ধরে ফেলল।

আমার একটা হাত মুচড়ে রাগী গলায় হিস হিস করে বলল, "বোকা মেয়ে, আমাকে বাধা দিচ্ছিলে কেন?"

 - "আমাকে ছেড়ে দাও, শয়তান কোথাকার," আমি চেঁচিয়ে উঠলাম, "তোমার লজ্জা করে না এই নোংরা কাজের পর আমার সাথে কথা বলছ, তোমাকে আমি পুলিশে দেব, জেলে পাঠাব"।

র‍্যান্ডলফ একটা ক্রুর হাসি হেসে বলল, "আমার মনে হয় না তা তুমি করবে না, আগে আমি কি বলছি সেটা শোনো, তারপরে পুলিশের কাছে যেতে হলে যেও"। আর একবার আমার হাত মুচড়ে সে বলল, "আমি তোমাকে এখন ছেড়ে দেব, কিন্তু যাওয়ার আগে তুমি কয়েকটা কথা শুনে যাও। আমি জানি তুমি আর মিস ডীন এখানে কি করছ, তোমরা একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাচ্ছ। প্রথমদিন থেকেই আমার সন্দেহ হয়েছিল, তাই বেশ কয়েক রাত আমি তোমাদের বাড়ীর ওপর নজর রাখি, আর তোমাদের খেলাটা বুঝতে আমার সময় লাগে নি। আমি যদি পুলিশকে খবরটা দিই তাহলে কয়েকদিনের মধ্যেই তোমরা ভার্জিনিয়ার জেলের বাসিন্দা হবে, আর জীবন সেখানে মোটেই আরামপ্রদ হবে না"।

এবার আমি সত্যি ভয় পেলাম, আমরা যে র‍্যান্ডলফের কবলে পড়েছি সে ব্যাপারে কোনো সন্দেহই রইল না, ঠান্ডা মাথায় কিছু ভাবতেও পারছিলাম না, হাউ মাউ করে কাঁদতে শুরু করলাম। আমার কান্না দেখে র‍্যান্ডলফ সুর পাল্টালো, "ভয় পেয়ো না ডলি, আমি পুলিশে খবর দিতে চাই না, আমি তোমার বন্ধু হতে চাই, তোমাকে আমার খুব ভাল লাগে, একটু আগে তুমি যখন নির্বিবাদে চুমু খেতে দিলে আমি ভাবলাম তোমার হয়তো আরো এগোনোয় আপত্তি নেই। আমি বুঝতে ভুল করেছিলাম, আর সে জন্য আমি দুঃখিত। কিন্তু তোমাকে আমার চাই, তুমি মিস ডীনকে ছেড়ে আমার কাছে এসে থাক, একটা মেয়ের যা কিছু চাই তা সব আমি তোমাকে দেব, এছাড়া তোমাকে আমি বছরে এক হাজার ডলার দেব। আর এও কথা দিচ্ছি, মিস ডীনের কথাও পুলিশকে বলব না, ওনার কাজে বাধা দেব না।"

আজ মনে হয়ে তখন যদি র‍্যান্ডলফের কথা শুনতাম তাহলে অনেক দুর্ভোগের হাত থেকে বেঁচে যেতাম, কিন্তু তখন আমি রাগে লজ্জায় ফুসছ। লোকটার সাহস দেখ, সে পয়সা দিয়ে আমার কুমারী শরীর কিনে নিতে চাইছে! আমার মনে হল এর কাছে থাকার চাইতে জেলে যাওয়াও ভাল। আমি চেঁচিয়ে বললাম, "না না, আমি মিস ডীনকে ছেড়ে কোথাও যাব না। শয়তান, তোমার যদি ইচ্ছে হয় তুমি পুলিশকে খবর দাও, আমি জেলে যাব কিন্তু তোমার কাছে থাকব না, জানোয়ার কোথাকার আমি তোমার মুখও দেখতে চাই না, আমাকে ছেড়ে দাও আর এখান থেকে চলে যাও।"

র‍্যান্ডলফের মুখে আবার একটা নিষ্ঠুর হাসি ফুটে উঠল, সে আমার হাত ছেড়ে দিয়ে বলল, "ঠিক আছে মিস ডলি মর্টন, আমি তোমাকে ছেড়ে দিচ্ছি, কিন্তু শীগগিরই আমাদের আবার দেখা হবে, আর আমার কথা শুনলে না বলে তখন তোমার আফসোস হবে!"

র‍্যান্ডলফ ক্রুর হেসে মাথা ঝুঁকিয়ে কুর্নিশের ভনিতা করল, আর বিধ্বস্ত আমাকে রাস্তার পাশে ছেড়ে নিজের পথে হাঁটা দিল।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

Like Reply
#8
(#০৪)



র‍্যান্ডলফ চলে যেতেই আমি যতটা সম্ভব জামা কাপড় ঠিক করে দ্রুত পায়ে হেঁটে বাড়ী পৌছলাম। বারান্দায় কেউ ছিল না, পা টিপে টিপে সিড়ি দিয়ে দোতলায় উঠে গেলাম যাতে মিস ডীন বা মার্থা দেখতে না পায়, নিজের ঘরে ঢুকে দরজা বন্ধ করে দিলাম।

নিজের দিকে খেয়াল করে দেখি ইস কি করুন অবস্থা আমার কাপড় চোপড়ের। ফ্রকটা হেমের কাছে ছিঁড়ে গেছে, পেছন দিকে ঘাস আর কাদার দাগ, পেটিকোটের ফিতে ছেড়া, সেমিজ আর ড্রয়ার্স দুটোই ছিড়েছে, আমার থাইয়ে কালশিটে পড়েছে, সারা শরীরে অসম্ভব ব্যাথা। জামা কাপড় পালটে বালিশে মাথা গুঁজে শুয়ে কাঁদতে লাগলাম, লজ্জার থেকেও নিজের ওপরে রাগ বেশী হচ্ছিল, র‍্যান্ডলফকে বিশ্বাস করে কি নির্বুদ্ধিতার পরিচয়ই না দিয়েছি? লোকটা যখন তখন মেয়েদের সম্বন্ধে কুরুচিকর মন্তব্য করে, আমার বোঝা উচিত ছিল যে এইরকম মানুষকে বিশ্বাস করা যায় না। কি ভেবেছে আমাকে? আমি কি ঐ ধরনের মেয়ে যারা পুরুষ দেখলেই পা ফাঁক করে দেয়? সেই রকম কোন ইঙ্গিত কোনোদিন দিয়েছি কি? আবার বলছে দেখে নেবে, লোকটা যে খারাপ সে ব্যাপারে কোনো সন্দেহ নেই, ঠিক পুলিশের কাছে খবর দেবে, কাঁদছি আর এইসব ভাবছি।

র‍্যান্ডলফ কি করতে পারে সেকথা ভেবে ভয়ও পাচ্ছিলাম, একবার মনে হল মিস ডীনকে বলি যে র‍্যান্ডলফ আমাদের আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবার কথা জানতে পেরেছে, তারপরেই মনে হল সে কি করে সম্ভব? মিস ডীন জানতে চাইবেন র‍্যান্ডলফ কে? আমার সাথে কি করে আলাপ হল? না না আজকের ঘটনার কথা আমি মরে গেলেও মিস ডীনকে বলতে পারব না, ইস সামান্য নির্বুদ্ধিতার জন্য কি বিপদেই না পড়লাম!

এখন অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার নেই, র‍্যান্ডলফ নির্ঘাত পুলিশে খবর দেবে আর পুলিশ আমাদের নিয়ে গিয়ে জেলে পুরে দেবে, মনঃশ্চক্ষে দেখতে পেলাম মিস ডীন আর আমি কয়েদীর পোশাক পরে জেলের ভেতরে ঘানি ঘোরাচ্ছি, আমাদের দুজনেরই চুল ছোট করে ছাঁটা।

মার্থা এসে দরজায় টোকা দিল, রাতের খাবার সময় হয়েছে। আমি নীচে বৈঠকখানায় গেলাম, খাওয়ার বিন্দুমাত্র ইচ্ছে নেই, তবুও খেতে বসতে হল, মিস ডীন দেখেই বুঝতে পারলেন আমার একটা কিছু হয়েছে, ফ্যাকাশে চেহারা, চোখ লাল, কিছু খাচ্ছি না, জিগ্যেস করলেন কি হয়েছে ডলি? আমি বললাম ভীষন মাথা ধরেছে, কিছু খেতে ইচ্ছে করছে না। মিস ডীন আমাকে সোফার ওপর শুইয়ে দিয়ে মাথায় ওডিকোলন লাগিয়ে দিলেন, বললেন তাড়াতাড়ি শুয়ে পড়, ঘুমোলেই মাথা ব্যাথা কমে যাবে।

আমি নিজের ঘরে চলে গেলাম, কিন্তু ঘুমোতে পারলাম না, সারা রাত বিছানায় শুয়ে ছট ফট করলাম, মাঝে একবার তন্দ্রা মত এলো কিন্তু বীভৎস স্বপ্ন দেখে ঘেমে নেয়ে উঠে বসলাম। দেখলাম একটা কদাকার পুরুষ, বিশাল তার ধোন, সে জোর করে আমার কুমারীত্ব হরন করল। সকালবেলা জামা কাপড় পরতে পরতে মনে হল, আজই এই বাড়ীতে শেষ দিন, বিকেলের মধ্যে নিশ্চয় পুলিশ এসে ধরে নিয়ে যাবে। সারাটা দিন এই শঙ্কার মধ্যেই কাটল, কোনো কাজে মন দিতে পারছি না, বার বার জানলা দিয়ে উঁকি দিচ্ছি, এই বুঝি পুলিশ এল।

পুলিশ এলো না, রাত ন’টার সময় এক পলাতক দাস এল। বেচারা বেশ কয়েকদিন অভুক্ত, আমি আর মিস ডীন ওর সেবা শুশ্রূষা করতে ব্যাস্ত হয়ে পড়লাম, অল্পক্ষনের জন্যে হলেও আমার মাথা থেকে র‍্যান্ডলফ আর পুলিশের দুশ্চিন্তা কাটল।

বেশ কয়েকদিন এই ভাবে কেটে গেল, কিছুই হল না, আমার মনে হল, র‍্যান্ডলফকে যতটা খারাপ ভেবেছিলাম ততটা খারাপ হয়তো সে নয়, এমনি ভয় দেখাচ্ছিল, সত্যি সে পুলিশে খবর দেবে না। কিন্তু ভার্জিনিয়ায় থাকার ইচ্ছে আমার উবে গেছে, আমি মিস ডীনকে বললাম দাসেদের জন্য আমরা অনেক তো করলাম, এইবারে চলুন ফিলাডেলফিয়া ফিরে যাওয়া যাক। মিস ডীন পাত্তাই দিলেন না, উলটে বললেন, আমাদের স্টেশনটা খুবই ভাল চলছে, এই সময় এটাকে বন্ধ করে দেওয়ার কোন মানে হয় না, আমাদের আরো কিছুদিন স্টেশনটা চালানো উচিত।

এইভাবেই দুই সপ্তাহ আরো কেটে গেল, এর মধ্যে তিনজন পলাতক দাস আমাদের স্টেশনে এল, দুজন পুরুষ আর একজন মহিলা, তাদেরকে খাইয়ে দাইয়ে পরবর্তী স্টেশনে পাঠিয়ে দিলাম। ধীরে ধীরে আমার মন থেকে ভয় দূর হল, আগের মতই স্বাভাবিক জীবনে ফিরে এলাম। সেদিনের ঘটনার পর আর র‍্যান্ডলফের সাথে দেখা হয়নি, কিন্তু ঐ ঘটনার কথা কিছুতেই মন থেকে মুছে ফেলতে পারছিলাম না। যখনই ভাবতাম রাগে দুঃখে শরীর রি রি করত, র‍্যান্ডলফকে ঘৃণা করতাম, তার মুখ দেখার কোন ইচ্ছে ছিল না, কিন্তু মানুষ যা ভাবে তা তো হয় না, কয়েকদিনের পরেই আবার র‍্যান্ডলফের দেখা পেলাম।

বিকেল পাঁচটা নাগাদ মিস ডীন আর আমি সামনের বারান্দায় বসে আছি, মিস ডীন একটা সুন্দর ছাই রঙের পোষাক পরেছেন, জামা সেলাই করছেন আর আমি ওর সামনে বসে নিজের টুপিটা রিফু করছি। একটু আগেই আমরা চা খেয়েছি, মার্থা রান্না ঘরে চায়ের বাসন ধুচ্ছে। আমার মন মেজাজ সেদিন খুব ভাল ছিল, টুপি সেলাই করতে করতে আমি খামারে কাজ করা কালো মানুষদের একটি গান গুন গুন করছিলাম, গানটির কথা ছিল, "আমাকে সাধের ভার্জিনিয়ায় ফিরিয়ে নিয়ে যা"। এখন ভাবলে হাসি পায়, সেদিন ঐ গানটাই কেন গাইছিলাম? ভার্জিনিয়ায় থাকার কোন ইচ্ছেই আমার ছিল না, একবার সেখান থেকে বেরোতে পারলে দ্বিতীয়বার ওখানে যাওয়ার কথা ভাবতাম না, তবুও আমি ঐ গানটাই গাইছিলাম।

হঠাৎ বিকেলের নিস্তব্ধতা খান খান করে ঘোড়ার খুড়ের আওয়াজ আর সেই সাথে মানুষের গলার আওয়াজ কানে এল, তাকিয়ে দেখি আমাদের বাড়ীর রাস্তায় এক দঙ্গল মানুষ আসছে, কয়েকজন ঘোড়ায় চড়ে, বাকীরা পায়ে হেঁটে। মিস ডীন আর আমি অবাক হয়ে দেখছি আর ভাবছি ওরা এখানে কি করছে? আমাদের বাড়ীর রাস্তায় সাধরনতঃ কেউ আসে না? লোকগুলো দেখি আমাদের বাড়ীতেই এল, যারা ঘোড়ায় চড়েছিল, তারা ঘোড়া থেকে নেমে লাগাম বেড়ার সাথে বাঁধল, তারপর সবাই মিলে বারান্দায় উঠে এসে আমাদের দুজনকে ঘিরে দাঁড়াল। সব মিলিয়ে জনা পনের হবে, কাউকেই চিনি না, বেশীর ভাগই দাড়িওয়ালা রুক্ষ গরীব মানুষ, মোটা কাপড়ের পোষাক পরা, প্যান্টের তলাটা বুটজুতোর মধ্যে গোঁজা, মাথায় টুপি, দু একজন অবশ্য ভাল জামা কাপড় পরেছে, দেখে মনে হয় বাকীদের থেকে তাদের অবস্থা ভাল, সবাই মিস ডীন আর আমার দিকে কড়া নজরে তাকিয়ে আছে। অজানা আশঙ্কায় বুক কেঁপে উঠল, তখনও জানতাম না লোকগুলো কেন এসেছে, কিন্তু ওদের উদ্দেশ্য যে সৌজন্যমূলক সাক্ষাৎ নয় সেটা বুঝতেও অসুবিধা হল না।

মধ্যবয়স্ক একটা মানুষ, যাকে সবাই জ্যাক স্টিভেন্স বলে ডাকছিল, সেই মনে হল পালের গোদা, এগিয়ে এসে মিস ডীনের কাঁধে হাত রেখে বলল, "এই মাগীরা, উঠে দাঁড়া!"

আমরা দুজনেই উঠে দাঁড়ালাম, মিস ডীন খুব শান্ত স্বরে বললেন, "আমি জানতে পারি কি আপনারা হঠাৎ করে আমাদের বাড়ীতে চড়াও হলেন কেন?"

 - "ন্যাকা সাজবার দরকার নেই," লোকটি জোরে হেসে উঠল, "তোরা ভাল করেই জানিস আমরা কেন এসেছি?" একটা খুব নোংরা গালি দিয়ে বলল, "আমরা জানতে পেরেছি যে তোরা দুজনে এখানে আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাচ্ছিস, প্রথম দিন থেকেই এই কাজ করছিস আর অনেকগুলো দাসকে পালাতে সাহায্য করেছিল। আমরা দক্ষিনের মানুষরা মোটেই পছন্দ করি না যে উত্তরের অ্যাবলিশনিস্টরা আমাদের দাসেদের ভাগিয়ে নিয়ে যাক। তাদের যদি আমরা ধরতে পারি, তাহলে এমন শাস্তি দিই যাতে আর কোনোদিন এই কাজ না করে।"

বিশ্রী একটা হাসি হেসে লোকটা বলল, "তোদেরও আমরা ধরেছি, এখন তোদের বিচার হবে জজ লিঞ্চের আদালতে। এই যে লোকগুলো আমার সাথে এসেছে, এরা সবাই জুরীর সদস্য, ওরাই ঠিক করবে তোদের কি শাস্তি হবে, কিরে ঠিক বলছি কিনা?" লোকটা তার সাথীদের জিগ্যেস করল।

"হ্যাঁ হ্যাঁ একদম ঠিক বলেছ," সবাই সমস্বরে বলে উঠল। আমি ভয় পেয়ে চেয়ারে বসে পড়লাম, কাল্পনিক এই জাজ লিঞ্চের নামে বীভৎস সব অত্যাচারের গল্প আমি শুনেছি।

মিস ডীন একই রকম শান্ত স্বরে বললেন, "আপনাদের যদি মনে হয় আমরা বেআইনী কাজ করেছি, তাহলে আপনারা পুলিশে খবর দিচ্ছেন না কেন? নিজেদের হাতে আইন তুলে নেওয়ার অধিকার আপনাদের কে দিয়েছে?"

 - "চুপ কর মাগী", "আমরা যা ভাল বুঝব তাই করব, তুই বলবার কে?" "তোদের জন্য লিঞ্চের আদালতই ঠিক", "বাজে কথা বলে সময় নস্ট কোরো না স্টিভেন্স, কাজ শুরু কর", ভীড়ের মধ্যে থেকে এই রকম সব কথা ভেসে এল।

 - "ঠিক আছে বন্ধুরা, চল বাগানে গিয়ে ঠিক করা যাক এদের নিয়ে কি করা হবে?" স্টিভেন্স বলল, "এরা যে অন্যায় করেছে সে ব্যাপারে সন্দেহ নেই, আমাদের শুধু ঠিক করতে হবে, এদের কি শাস্তি দেওয়া হবে আর কি ভাবে?"

এই বলে আমাদের দুজনকে বারান্দায় দাঁড় করিয়ে লোকগুলো বাগানে গিয়ে জটলা করতে শুরু করল, ওরা কি বলছিল এত দূর থেকে শোনা যাচ্ছিল না, ভয়ে আমার হাত পা কাঁপছে, গলা শুকিয়ে আসছে, কোনরকমে মিস ডীনকে জিগ্যেস করলাম "ওরা আমাদের সাথে কি করবে, মিস ডীন?"

"আমি জানি না ডলি," মিস ডীন কাছে এসে আমার হাত ধরলেন, "নিজেকে নিয়ে আমি চিন্তিত নই, আমার খুব খারাপ লাগছে তোমার জন্য, তোমাকে এখানে আনাই উচিত হয়নি।"

মিস ডীনের কথা শুনে আমি চুপ করে বসে রইলাম, বাগানে লোকগুলো এখনো কথা বলছে, মনে হচ্ছে শাস্তির পরিমান নিয়ে এক মত হতে পারছে না, এক একটা মুহুর্ত মনে হচ্ছে এক একটা যুগ, শরীর অস্থির হচ্ছে, একবার ঠান্ডা একবার গরম লাগছে।

লোকগুলোর আলোচনা শেষ হল, ওরা বারান্দায় ফিরে এল, স্টিভেন্স লোকটা যেন আদালতের রায় পড়ছে, এই রকম ভঙ্গীতে বলল, "জুরীদের রায় হল তোদের দুজনকে প্রথমে উদোম পাছায় বেত মারা হবে, তারপর তোদের রেইলে* বসান হবে দু ঘন্টার জন্য। আর তোরা আগামী আটচল্লিশ ঘন্টার মধ্যে ভার্জিনিয়া ছেড়ে চলে যাবি। আটচল্লিশ ঘন্টা পরেও যদি তোদের এখানে দেখা যায়, তাহলে জজ লিঞ্চ তোদের জন্য আরো কঠিন শাস্তির ব্যবস্থা করবে।"

রায় শুনে আমার মাথা ঘুরে গেল, চেয়ার ছেড়ে উঠে দাঁড়াতেই মনে হল পড়ে যাব, কোনরকমে চেয়ারের পেছনটা ধরে নিজেকে সামলাম, হাত জোড় করে লোকগুলোক বললাম, "আমাদের ক্ষমা করে দিন, দয়া করে বেত মারবেন, এই লজ্জাজনক শাস্তি দেবেন না, দয়া করুন,"

কিন্তু দয়া করবার মেজাজ ওদের কারোরই ছিল না। ভীড়ের মধ্যে থেকে একজন বলল, "চুপ কর মাগী, অ্যাবলিশনিস্টদের সাথে এইরকমই করা উচিত, উদোম পাছায় চাবকে নুন লঙ্কা ছিটিয়ে রেইলে বসিয়ে রাখতে হয়!"

লোকটার কথা শুনে বাকীরা খ্যাক খ্যাক করে হেসে উঠল, এদের কাছে দয়া ভিক্ষা করে কোন লাভ নেই, আমি কাঁদতে কাঁদতে আবার চেয়ারে বসে পড়লাম। মিস ডীনের চেহারাও ফ্যাকাশে হয়ে গেছে, কিন্তু ওর কথা শুনে মনে হল না উনি বিন্দুমাত্র ভয় পেয়েছেন, স্টিভেন্সকে শান্তভাবে বললেন, "আমি শুনেছিলাম দক্ষিনের পুরুষরা মহিলাদের সাথে সব সময় শালীন ব্যবহার করে, কিন্তু এখন মনে হচ্ছে ভুল শুনেছিলাম, কোন শালীন পুরুষ মেয়েদের চাবকানোর কথা ভাবতে পারে না।"

 - "শালীনতা ফালিনতা বুঝি না," স্টিভেন্স রুক্ষ স্বরে জবাব দিল, "মেয়ে হয়ে যখন পুরুষের কাজ করছিস, আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাচ্ছিস, তখন পুরুষদের মত শাস্তিও তোদের পেতে হবে!"

স্টীভেন্সের বক্তব্যের সমর্থনে ভীড়ের মধ্যে থেকে নানান নোংরা মন্তব্য শোনা গেল, মিস ডীন বিচলিত না হয়ে বললেন, "দেখুন এই বাড়ীর আমি কর্ত্রী, এখানে যা কিছু হয় আমার হুকুমেই হয়, এই মেয়েটা আমার বেতনভূক কর্মীমাত্র, ও যা কিছু করেছে আমার হুকুমেই করেছে, নিজের ইচ্ছেয় কিছুই করেনি, ওকে অনুগ্রহ করে ছেড়ে দিন।"

 - "ছেড়ে দেওয়ার প্রশ্নই ওঠে না, এই মাগীকেও বেত খেতে হবে," অনেকগুলো মানুষ এক সাথে বলে উঠল। স্টিভেন্স ওদের থামিয়ে দিয়ে বলল, "চুপ কর, আমাকে কথা বলতে দে। দেখুন মিস ডীন আমরা জানি যে আপনিই এই বাড়ীর কর্ত্রী, কিন্তু এই মেয়েটা আপনাকে স্টেশন চালাতে সাহায্য করেছে, কাজেই ওকেও শাস্তি পেতে হবে, তবে হ্যাঁ ওর শাস্তির পরিমান আপনার থেকে কম হবে, কিরে ঠিক বলেছি তো?"

স্টিভেন্স ঘাড় ঘুরিয়ে সাথীদের জিগ্যেস করল।

 - "হ্যাঁ হ্যাঁ ঠিক বলেছ", স্টীভেন্সের সাথীরা জবাব দিল, একজন বলে উঠল, "এদের কাজের মেয়েটিকে দেখছি না, সে মাগীরও শাস্তি পাওয়া উচিত!"

 - "ঠিক বলেছিস, সেটারও পাছা চাবকানো উচিত," স্টিভেন্স বলল, "তোরা দুজন গিয়ে বাড়ীর ভেতরটা ভাল করে খুঁজে দেখ, মাগী নিশ্চয়ই কোথাও লুকিয়ে আছে।"

দুটো লোক বাড়ীর ভেতরে মার্থাকে খুঁজতে গেল, বাকীরা আমাদের ঘিরে দাঁড়িয়ে নানা রকম নোংরা মন্তব্য করতে থাকল, শুনে আমার কান লাল হয়ে যাচ্ছিল, কিন্তু মিস ডীন দেখলাম বিকারহীন, হাত দুটো বুকের কাছে জড়ো করে চুপ করে দাঁড়িয়ে আছেন, যেন সামনে কাউকেই দেখতে পাচ্ছেন না। পাঁচ মিনিট পরে লোকদুটো ফিরে এসে বলল, "মাগীটাকে পেলাম না, তন্ন তন্ন করে খুঁজলাম, নিশ্চয়ই জঙ্গলে পালিয়েছে।"

 - "বেঁচে গেল, কোই বাত নেহি, নাটকের দুই প্রধান চরিত্রকে পেয়েছি," স্টিভেন্স বলল, "এই দুটোকেই এমন শাস্তি দেব যে হাড়ে হাড়ে টের পাবে এই খেলায় কত মজা-"

 - "এমন শাস্তি দাও যাতে বাপের জন্মে আর ভার্জিনিয়া আসার সাহস না পায়," ভীড়ের মধ্যে থেকে একজন বলল, "তাড়াতাড়ি শুরু কর, দেরী করে লাভ নেই", আর একজন বলল।

 - "হ্যাঁ শুরু করা যাক," স্টিভেন্স বলল, "বিল তুই যা আস্তাবল থেকে মইটা নিয়ে আয়, আর পিট আর স্যাম তোরা যা, কয়েকটা পাতলা দেখে হিকোরী গাছের ডাল কেটে নিয়ে আয়, ভাল করে ছাল ছাড়িয়ে আনবি, বেশ লকলকে হয় যেন।" শয়তানের হাসি হেসে স্টিভেন্স বলল, "উত্তরের এই মাগীগুলো হিকোরীর বাদাম খেয়েছে নিশ্চয়, কিন্তু ল্যাংটো পাছায় হিকোরীর বেত খেয়েছে বলে মনে হয় না!"

স্টীভেন্সের কথা শুনে বাকীরা হেসে উঠল, আর আমার লজ্জায়, ভয়ে মাটিতে মিশে যেতে ইচ্ছে করল।

মই আর বেত আনা হল, লোকগুলো বাগানে নেমে গেল, মইটাকে বাইরের দিক থেকে বারান্দার রেলিংএ হেলান দিয়ে দাঁড় করাল। স্টিভেন্স নিজে মইটার পাশ দাঁড়াল, ওর হাতে একটা হিকোরীর বেত, বাকীরা সবাই গোল হয়ে সামনে দাঁড়াল যাতে ভাল করে দেখতে পায়।

"অপরাধীদের নিয়ে আয়," স্টিভেন্স হুকুম দিল।

কয়েকটা লোক আমাদের দুজনকে ধরে বারান্দা থেকে নামিয়ে মইটার কাছে নিয়ে গেল, আমি হাত পা ছুড়ছিলাম আর কাঁদছিলাম, মিস ডীন একবারে শান্ত। স্টিভেন্স মিস ডীনকে বলল, "তুই যখন কর্ত্রী, তোরই আগে শাস্তি হবে", ওকে মইয়ের সাথে বাঁধবার হুকুম দিল।

দুজন লোক মিস ডীনকে ধরে মইয়ের ওপর উপুড় করে শুইয়ে দিল, ওর দুই হাত মাথার ওপরে টেনে কব্জিদুটো মইয়ের সাথে দড়ি দিয়ে বাঁধল, একই ভাবে ওর পাও বেঁধে দেওয়া হল। মিস ডীন বাধা দিলেন না, শুধু হাত পা বাঁধা হয়ে যাওয়ার পর ঘাড় ঘুরিয়ে স্টিভেন্সকে বললেন, "বেত যখন মারবেই, অনুগ্রহ করে জামা কাপড়ের ওপর দিয়ে মারো।"

 - "উঁহু তা হবে না", স্টিভেন্স জবাব দিল, "আদালতের হুকুম হয়েছে উদোম পাছায় বেত মারার, তাই হবে।"

যে দুটো লোক মিস ডীনকে বাঁধছিল তাদের বলল, "এই তোরা হাঁ করে দাঁড়িয়ে আছিস কেন? মাগীর কাপড়গুলো গুটিয়ে ওপরে তোল"।

লোকদুটো মিস ডীনের ফ্রক, পেটিকোট আর সেমিজ গুটিয়ে কোমরের ওপর তুলে বেঁধে দিল। মিস ডীন তলায় আমাদের মতন ড্রয়ার্স পরতেন না, উনি পরতেন টাইট ট্রাউজার্সের মত গোড়ালি পর্যন্ত ঢাকা একটি নরম কাপড়ের অন্তর্বাস, যাকে প্যান্টালেটস বলা হত। স্টিভেন্স এ জিনিষ দেখেনি, সে অবাক বিস্ময়ে বলে উঠল, "এ মাগী দেখি তলায় সাদা ট্রাউজার্স পরেছে, বাপের জন্মে মেয়েমানুষদের এসব পরতে দেখিনি।"

বাকী লোকগুলোও খুব অবাক হয়েছে, ওদের কথাবার্তা শুনে বুঝলাম ওদের বাড়ীর মেয়েরা ফ্রক আর পেটিকোটের তলায় কোনরকম অন্তর্বাস পরে না, মেয়েদের ড্রয়ার্সের সাথে ওরা পরিচিত নয়।

"দাঁড়িয়ে আছিস কেন? ট্রাউজার্সটা খুলে দে", স্টিভেন্স হুকুম দিল। মিস ডীন আর একবার ঘাড় ঘুরিয়ে অনুনয়ের সুরে বললেন, "দয়া করে ওটা থাকতে দাও, ওটা আমাকে বাচাবে না, এই লোকগুলোর সামনে আমাকে উলঙ্গ কোরো না"। কিন্তু কে কার কথা শোনে, একটা লোক পেছন থেকে মিস ডীনের পেটের তলায় হাত ঢুকিয়ে প্যান্টালেটসের ফিতে খুলে ওটাকে টেনে নামিয়ে দিল পায়ের গোছ পর্যন্ত। দুটো লোক আমাকে ধরে রেখেছিল, মইটার বেশ কাছে, যাতে আমি সবকিছু দেখতে পাই। প্যান্টালেটসটা খুলে দিতেই মিস ডীনের গাল লজ্জায় লাল হয়ে গেল, উনি চোখ বন্ধ করে মাথা নীচু করলেন। আগেই বলেছি, মিস ডীন ছিলেন লম্বা আর রোগা পাতলা মানুষ, ওর কোমরটা খুবই সরু আর পাছা দুটোও ছোট, অনেকটা বাচ্চা ছেলের পাছার মত, থাই আর পা জোড়া রোগাটে কিন্তু গড়ন খুব সুন্দর, হাতীর দাঁতের মত গায়ের রঙ, মসৃন চামড়া। আশে পাশের লোকগুলোর জিভ দিয়ে নোলা ঝরছে, হাঁ করে দেখছে আর চোখ দিয়ে গিলে খাচ্ছে মিস ডীনের অর্ধউলঙ্গ শরীর, স্টিভেন্স উচ্চৈস্বরে হেসে বলল, "যা শালা, মাগীর পাছা দেখ, এমন ছোট পাছা মেয়েমানুষের হয় নাকি? ছোট ছেলেদের পাছা এই রকম হয়। শালা এটা মাগী তো? না কি মরদ?"

স্টিভেন্সের কথায় সবাই হো হো করে হেসে উঠল, একজন বলল, "জ্যাক তুমি তো কাছেই দাঁড়িয়ে আছ, হাত বাড়িয়ে নিজেই যাচাই করে নাও না, মাগী না মরদ?"

"তা মন্দ বলিস নি," স্টিভেন্স যেন ভাজা মাছটি উলটে খেতে জানে না, "এ কথাটি তো আমার মাথায় আসেনি?" বলেই একটা হাত ঢুকিয়ে দিল মিস ডীনের দুই পায়ের ফাঁকে।

মিস ডীন সাথে সাথে চিৎকার করে উঠলেন, "এটা কি হচ্ছে? তোমার সাহস হয় কি করে আমার শরীরে হাত দেওয়ার?" ওর সারা শরীর রাগে লজ্জায় কাঁপছে, "এখুনি হাত সরাও, তোমার বেত মারার কথা, বেত মার আর আমাকে ছেড়ে দাও।"

স্টিভেন্স কোনো পাত্তাই দিল না, ওর হাত এখনো মিস ডীনের দুই পায়ের ফাঁকে, নির্লিপ্ত স্বরে বাকী লোকগুলোর দিকে ফিরে বলল, "না রে এটা একটা মাগী, আমি ওর গুদে হাত দিয়েছি"। তারপরে মিস ডীনকে বলল, "ওখানে হাত দিলে তোর ব্যাথা লাগবে না, আমি আর আমার সাথীরা নেহাতই ভাল মানুষ, না হলে হাতের বদলে ওখানে অন্য কিছু ঢুকত, আমরা সে রকম কিছু করছি না, শুধু জাজ লিঞ্চের আদেশ কার্যকরী করছি। এবারে তোকে বেতই মারব, আর অল্পক্ষনের মধ্যেই বুঝতে পারবি, বেত মারা কাকে বলে?"

এই বলে স্টিভেন্স হাত সরিয়ে নিল, মিস ডীন আবার চোখ বন্ধ করে মাথা নীচু করলেন, নিঃশব্দে শাস্তির অপেক্ষা করতে লাগলেন।

স্টিভেন্স সোজা হয়ে দাঁড়িয়ে হাতের বেতটা হাওয়ার মধ্যে দুবার চালালো, সাই সাই আওয়াজ হল, তারপরেই শপাং করে খুব জোরে মিস ডীনের পাছার উপর দিকে বেতের এক ঘা বসিয়ে দিল। মিস ডীন কঁকিয়ে উঠলেন, পাছাটা থর থর করে কেঁপে উঠল, একটা লম্বা লাল দাগ ফুটে উঠল। স্টিভেন্স নিষ্ঠুর ভাবে মিস ডীনের পাছায় বেত মারতে শুরু করল, একটার পর একটা বেতের ঘা দিচ্ছে, উপর থেকে নীচে, দুটো ঘা এক জায়গায় পড়ছে না, শপাং শপাং আওয়াজ হচ্ছে, আর প্রত্যেকটি ঘায়ের সাথে পাছার ওপর লাল দাগ ফুটে উঠছে। মিস ডীন দাঁতে দাঁত চেপে বেতের ঘা সহ্য করছেন, প্রথমবার কঁকিয়ে উঠেছিলেন, তারপর থেকে একটিও আওয়াজ বেরোচ্ছে না, একটা করে ঘা পড়ছে আর তার আওয়াজে আমি কেঁপে কেঁপে উঠছি, অবাক হয়ে দেখছি মিস ডীন এই বীভৎস মার নিঃশব্দে সহ্য করছেন। স্টিভেন্স ধীরে সুস্থে মেরে চলেছে, প্রত্যেকটি ঘায়ের পর একটু সময় নিচ্ছে, তারপরে আর একটি ঘা, পাছার দাবনা দুটো লাল দাগে ভরে যাচ্ছে, একটা করে ঘা পড়ছে, মিস ডীনের শরীর কেঁপে উঠছে, যন্ত্রনায় মুখ বিকৃত হচ্ছে, দু চোখ দিয়ে জলের ধারা নামছে, ক্রমশঃ বেতের দাগগুলো আরো গভীর হচ্ছে, জায়গায় জায়গায় চামড়া ফেটে রক্ত বেরোচ্ছে, বেতের প্রতিটি ঘায়ে মিস ডীন গুঙিয়ে উঠছেন, কিন্ত একবারও চিৎকার করছেন না বা দয়া ভিক্ষা করছেন না।

অবশেষে স্টিভেন্স থামল, হাতের বেতটা ছুঁড়ে ফেলে দিল, আর মিস ডীনের পাছার ওপর ঝুঁকে পরল, যেন নিজের কারিগরি খুঁটিয়ে দেখছে। দেখবার মতই অবস্থা মিস ডীনের পাছার, কোমরের তলা থেকে থাইয়ের উপরিভাগ পর্যন্ত গাঢ় লাল লম্বা লম্বা দাগ, অনেক জায়গা থেকে রক্ত বেরোচ্ছে, কম করে হলেও চল্লিশ কি পঞ্চাশটি বেতের ঘা পড়েছে।

স্টিভেন্স সোজা হয়ে দাঁড়িয়ে নিজের সাথীদের উদ্দেশ্য বলল, "যথেষ্ট হয়েছে, আগামী দু তিন দিন মাগী সোজা হয়ে বসতে পারবে না, আর মনে হয় না বেতেরে দাগ কোনোদিন পুরোপুরি মেলাবে।"

এই বলে স্টিভেন্স মিস ডীনের ফ্রক আর পেটিকোট নামিয়ে দিল, ওর হাত পায়ের বাঁধন খুলে দিল। মিস ডীন কোনোরকমে সোজা হয়ে দাঁড়ালেন, ওর দুচোখ দিয়ে জলের ধারা নেমেছে, যন্ত্রনায় মুখ ফ্যাকাশে হয়ে গেছে, হেঁচকি তুলে তুলে কাঁদছেন, প্যান্টালেটসটা গোড়ালির কাছে জড়ো হয়ে আছে। একটু পরে মিস ডীন চোখ মুছে অতি কস্টে নীচু হয়ে নিজের প্যান্টালেটসটা টেনে তুলে ফিতে বাঁধলেন, দুটো লোক ওনাকে ধরে রান্দায় নিয়ে গেল, উনি একটা কাউচ-এর ওপর উপুড় হয়ে শুয়ে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে লাগলেন।



____________________________________

* এখানে একটি বেড়ার দুটো খুঁটির মাঝে যে আনুভুমিক আড়কাঠ থাকে তাকে রেইল বলা হচ্ছে। শাস্তি দেওয়ার জন্য নিম্নাঙ্গ অনাবৃত করে এই আড়কাঠের ওপর বসিয়ে রাখা হত। অনেক সময় দুজন মানুষের কাঁধে এইরকম একটা আড়কাঠ রেখে আসামীকে তার ওপর বসিয়ে শহরে ঘোরানো হত। উনবিংশ শতাব্দীর আমেরিকায় শাস্তি দেওয়ার এই পদ্ধতি Riding the rail নামে কুখ্যাত ছিল। ডলি আর মিস ডীনকে এই ভাবে রেইলের ওপর বসিয়ে রাখার বর্ননা পঞ্চম আর ষষ্ঠ কিস্তিতে আছে।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

Like Reply
#9
cool story
Like Reply
#10
(#০৫)


এতদিন পরে আজও আমার সেদিনের প্রতিটি ঘটনা, লোকগুলোর প্রতিটি কথা, প্রতিটি অঙ্গভঙ্গি স্পস্ট মনে আছে। লজ্জা, রাগ আর ভয় মিলিয়ে আমার তখন শোচনীয় অবস্থা। পুরুষগুলো আমাদের সম্বন্ধে যেরকম নোংরা মন্তব্য করছে, আমি অতীতে সেরকম কোনোদিন শুনিনি, মহিলাদের ওপরে এই রকম নির্মম অত্যাচার কেউ করতে পারে আমি স্বপ্নেও ভাবিনি, এই নিষ্ঠুর লোকগুলোর হাতে আমরা নিরুপায় বন্দী একথা ভেবে রাগে হাত কামড়াতে ইচ্ছে করছে।

এবারে আমার পালা, আমার শরীর জানোয়ারগুলোর সামনে অনাবৃত হবে, তারপর স্টিভেন্স আমার পাছায় বেত মারবে, একথা ভেবেই ভয়ে হাত পা সেঁধিয়ে আসছে। আমি একদম ব্যথা সহ্য করতে পারিনা, আপনাকে বলতে লজ্জা নেই, আমি খুবই ভীতু মেয়ে, মিস ডীনের মত যন্ত্রনা সহ্য করবার আমার না আছে সাহস না ক্ষমতা। স্টিভেন্স ইত্যবসরে আর একটি বেত তুলে নিয়েছে, হাওয়ার মধ্যে সাই সাই করে চালিয়ে পরীক্ষা করছে, সাথীদের দিকে ফিরে বলল, "নে এবারে মেয়েটাকে মইয়ের সাথে বাঁধ, কিন্তু ওর জামাকাপড় তোরা খুলবি না, আমি খুলব।"

এই কথা শুনে আমার যে কি হল জানিনা, আমি বোকার মত ওখান থেকে পালাবার চেষ্টা করলাম। যে দুটো লোক আমাকে বারান্দা থেকে ধরে এনেছিল, তারা আমার হাত ছেড়ে দিয়ে পাশেই দাঁড়িয়ে ছিল, আমি সোজা বাগানের গেটের দিকে দৌড়তে লাগালাম। চার পাঁচটা লোক আমার পেছনে ধাওয়া করল, তাদের সাথে পেরে উঠবার প্রশ্নই ওঠে না, একটু পরেই ওরা আমাকে ধরে ফেলল আর টেনে হিচড়ে মইয়ের কাছে নিয়ে এল। আমি হাত পা ছুড়ছি আর "আমাকে ছেড়ে দাও", "আমাকে মেরো না" বলে কাঁদছি, কিন্তু লোকগুলো ভ্রুক্ষেপও করল না, আমাকে জোর করে মইটার ওপর উপুড় করে শুইয়ে হাত পা শক্ত করে বেঁধে দিল।

স্টিভেন্স আমার জামা কাপড় খুলতে শুরু করল, আর এই কাজটা সে করল যথেষ্ট সময় নিয়ে। আমার ফ্রক আর পেটিকোট কোমরের ওপর তুলে গিট বেঁধে দিল যাতে খুলে না পড়ে, আমি সেদিন একটা লেস লাগানো সাদা ড্রয়ার্স পরেছিলাম, যার পেছন দিকটা কাটা ছিল ছিল। স্টিভেন্স আমার পরনের ড্রয়ার্সটি দেখে সাথীদের বলল, "দ্যাখ, দ্যাখ এই মেয়েটাও ট্রাউজার্স পরেছে কিন্তু এরটা ঐ মাগীটার মত নয়, এটা বেশ ঢিলে ঢালা, সুন্দর লেস আর রিবন লাগানো, আবার পেছন দিকটা কাটা, কেন বলতো? মরদ যাতে এটা না খুলেই পেছন থেকে ঢোকাতে পারে!"

স্টিভেন্স কুৎসিত ভাবে হেসে উঠল, বাকীরাও সেই হাসিতে যোগ দিল। স্টিভেন্সের কথা চাবুকের মতই আমার গায়ে এসে পড়ল, লজ্জায় ঘেন্নায় আমি শিউরে উঠলাম। স্টিভেন্স এবারে আমার ড্রয়ার্সের ফিতে খুলে টেনে হাঁটুর নীচে নামিয়ে দিল। ঠান্ডা হাওয়া লাগল আমার নগ্ন পাছায়, শরীর শির শির করে উঠল, এত গুলো মানুষের সামনে এই ভাবে ল্যাংটো হওয়া, আমার তখন মরে যেতে ইচ্ছে করছিল। আমি মাথা নীচু করে ছিলাম, তবুও বুঝতে অসুবিধা হচ্ছিল না লোকগুলো আমার নগ্নতা চোখ দিয়ে গিলছে। আমার দুর্দশার তখন সবে শুরু।

স্টিভেন্স আমার উদোম পাছায় হাত বোলাতে শুরু করল, হাত বোলাচ্ছে আর টিপে টিপে দেখছে, লজ্জায় আমি মরে যাচ্ছি, র‍্যান্ডলফ আমার সাথে সেদিন যা করেছিল এ তার থেকে শতগুনে খারাপ। "আঃ এই মেয়েটার পাছাটি সুন্দর", স্টিভেন্স হাত বোলাতে বোলাতে বলল, "চওড়া আর ভারী পাছা, বেত মারার যথেস্ট জায়গা পাওয়া যাবে, চামড়াও খুব মসৃন, যেমন ফরসা তেমন টান টান, সত্যি বলছি এমন সুন্দর পাছা টেপার সুযোগ আগে কখনো পাইনি!"

আমার হাত পা শক্ত করে বাঁধা, আমি নড়তেও পারছি না, স্টিভেন্স আমার পাছা টিপছে আর বলছে, "আমি তোদের সবাইকে এর পাছা টিপতে দিতাম, কিন্ত সমস্যাটা হল তোদের আমি চিনি, তোরা টিপেই ক্ষান্ত হবি না, আরো কিছু করতে চাইবি আর তখনই ঝামেলা শুরু হবে!"

আর একটুক্ষন পাছা টিপে স্টিভেন্স তার সাথীদের বলল, "মেয়েটা ঐ মাগীটাকে স্টেশন চালাতে শুধু সাহায্য করত, তার বেশী কিছু না, তাই আমি বলি, একে বারটা বেতের ঘা মারা হোক যাতে রক্ত না বেরোয়।"

এই নিয়ে লোকগুলোর মধ্যে তর্ক শুরু হল, কেউ কেউ বলল, আমারো মিস ডীনের সমান শাস্তি পাওয়া উচিত, কিন্তু বেশীর ভাগ বলল আমাকে বারটা ঘা দিয়েই ছেড়ে দেওয়া হোক আর শেষ পর্যন্ত তাই ঠিক হল। ঐ অবস্থার মধ্যেও আমি এই ভেবে স্বস্তি পেলাম যে মিস ডীনকে যতটা মারা হয়েছে, আমাকে অতটা মারা হবে না। ভীড়ের মধ্যে থেকে একটা লোক চেঁচিয়ে বলল, "বারটা ঘা কিন্তু ঠিক ঠাক লাগাবি জ্যাক, মাগী যেন পাছা নাচিয়ে কুল না পায়"

"তুই দ্যাখ আমি কি ভাবে বেত মারি, মাগীর পাছা নিজে থেকেই নাচতে শুরু করবে," স্টিভেন্স জবাব দিল, "বারটা ঘা এমন লাগাব, যে পাছার ওপরে আমেরিকার পতাকার মত লাল সাদা ডোরা কাটা হয়ে যাবে। পাছা দুদিন পর্যন্ত জ্বলবে কিন্ত এক ফোঁটা রক্ত বেরোবে না। আমি জর্জিয়ার একটি খামারে ওভারসিয়ার ছিলাম, আমি জানি কি রে বেত মারতে হয়।"

স্টিভেন্স বেত মারা সম্বন্ধে বক্তৃতা দিচ্ছে, আর আমি ভয়ে কুঁকড়ে যাচ্ছি, আমার পাছা শির শির করছে। শেষে স্টিভেন্স বেতটা উপরে তুলল, আমি দাঁতে দাঁত চেপে ধরলাম, শরীর ধনুকের ছিলার মত টান টান হয়ে গেল, সাঁই করে একটা আওয়াজ হল, আর বেতটা আমার পাছার ওপরে পড়ল, এক মুহুর্তের জন্য আমার শ্বাস বন্ধ হয়ে গেল, আমার কোন ধারনাই ছিল না বেত মারলে কতটা লাগে, পাছা থর থর করে কেঁপে উঠল, মুহুর্তের মধ্যে জ্বালাটা সারা শরীরে ছড়িয়ে পড়ল, অসহ্য যন্ত্রনায় আমি চেঁচিয়ে উঠলাম। স্টিভেন্স ধীরে সুস্থে মারতে শুরু করল, দুটো ঘায়ের মধ্যে যথেষ্ট সময় দিচ্ছে, যাতে প্রতিটি ঘায়ের জ্বালা আলাদা করে টের পাই, এক একটা ঘা পড়ছে আর মনে হচ্ছে কেউ আমার পাছায় গরম লোহার শিক চেপে ধরছে, আমি ত্রাহি স্বরে চেঁচাচ্ছি, এপাশ ওপাশ পাছা দোলাচ্ছি, দড়ির বাঁধন ছিড়বার ব্যর্থ চেষ্টা করছি, তার পরে মইয়ের ওপর নেতিয়ে পড়ছি, "আর মেরো না", "আর মেরো না" বলে হাউমাউ করে কাঁদছি, নিজের নগ্নতা্র কথা তখন আর মাথায় নেই, মনে হচ্ছে অনন্তকাল ধরে কেউ যেন আমাকে মেরে চলেছে।

স্টিভেন্স যতক্ষনে বারোটা ঘা মারা শেষ করল, ততক্ষনে আমি প্রায় বেহোঁশ। ঐ অবস্থায় মইয়ের ওপরে পড়ে রইলাম আর লোকগুলো এগিয়ে এসে আমাকে ঘিরে দাঁড়াল, একটু পরেই আমার হুঁশ ফিরে এল, দুই পাছায় অসম্ভব জ্বালা, যন্ত্রনায় কাতরাচ্ছি, তারই মাঝে খেয়াল হল লোকগুলো হাঁ করে আমার ল্যাংটো পাছার দিকে তাকিয়ে আছে।

আমি কাঁদতে কাঁদতে বললাম "দয়া করে এবারে আমাকে ছেড়ে দাও, জামা কাপড় ঠিক করতে দাও।"

কেউ উচ্চবাচ্চ্যই করল না, উলটে স্টিভেন্স আমার পাছা দেখিয়ে লোকগুলোকে বলল, "দ্যাখ, একে বলে পাছায় বেত মারা, প্রতিটি দাগ সমান দূরত্বে লাল হয়ে ফুটে উঠেছে, অথচ এক ফোঁটা রক্ত বেরোয়নি। কিন্তু এই মেয়েটার মধ্যে এক ফোঁটা জান নেই, কাই কাই করে চেঁচাচ্ছিল, ওর বয়সী যে কোনো কালো মেয়ে এর দ্বিগুন বেতের ঘা খাবে, টুঁ শব্দটি করবে না। অন্য মাগীটার হিম্মত আছে বলতে হবে, চুপ করে অতগুলো বেতের ঘা খেল!"

এর পরে স্টিভেন্স আমার ড্রয়ার্সটি তুলে দিল, ফিতে বাঁধতে বাঁধতে হেসে বলল, "জীবনে এই প্রথম কোনো ট্রাউজার্স পরা মেয়ের পাছায় বেত মারলাম, আবার সেই মেয়েকে ট্রাউজার্স পরিয়েও দিলাম!"

আমার ফ্রক আর পেটিকোট নামিয়ে সে আমার হাত পায়ের বাঁধন খুলে দিল, আমাকে ধরে বারান্দায় নিয়ে এল মিস ডীনের কাছে, মিস ডীন তখনো কাউচের ওপর উপুড় হয়ে মুখ ঢেকে শুয়ে আছেন।

স্টিভেন্স বাকী লোকগুলোর কাছে ফিরে গেল, আড়চোখে দেখলাম কয়েকটা লোক বাগানের বেড়ার কাছে একটা কিছু করছে। আমি ওদিকে তাকালাম না, স্টিভেন্স যে বলেছিল এর পরে আমাদের দু ঘন্টা রেইলে চড়তে হবে সে কথা তখন আর আমার মাথায় নেই। মিস ডীন আমাকে করুন দৃস্টিতে দেখলেন, আমি কাছে যেতেই আমাকে জড়িয়ে ধরলেন, "ইসসস কি নিষ্ঠুর ভাবেই না মারল তোমাকে, তোমার প্রতিটি চিৎকারে আমার বুক ফেটে যাচ্ছিল", আমার পিঠে মাথায় হাত বুলিয়ে দিলেন।

আমি কাঁদতে কাঁদতে বললাম, "আমাকে ওরা আপনার থেকে অনেক কম মেরেছে, মাত্র বারোটা ঘা মেরে ছেড়ে দিয়েছে, রক্ত বেরোয়নি, তবুও আমি চেঁচাচ্ছিলাম, আমি আপনার মত সাহসী নই মিস ডীন।"

একে অপরকে সান্তনা দিতে থাকলাম, আমি পেটিকোটের নীচে হাত ঢুকিয়ে পাছায় হাত দিয়ে দেখলাম যেখানে যেখানে বেত পড়েছে, সেই জায়গাগুলো ফুলে উঠেছে, মিস ডীনকে বললাম, "পাছায় ভীষন জ্বালা করছে, আপনার নিশ্চয়ই আরো কষ্ট হচ্ছে?"

 - "ভীষন", মিস ডীন বললেন, "না বসতে পারছি না চিত হয়ে শুতে পারছি, কাটা জায়গাগুলো থেকে রক্ত বেরোচ্ছে, আমার প্যান্টালেটসটা ভিজে চামড়ার সাথে লেপটে আছে। উফ মাগো, ঐ শয়তানটা কিভাবে আমার শরীরে হাত দিচ্ছিল? এই লোকগুলোর সামনে ল্যাংটো হওয়া বেতে খাওয়ার থেকেও বড় শাস্তি!"

মিস ডীনের দু চোখ দিয়ে জল পড়ছে, আমি ওনার হাত ধরে আছি, মিস ডীন বললেন, "আমাদের দুর্ভোগ এখনো শেষ হয়নি ডলি, মনে আছে লোকটা বলেছিল এর পরে আমাদের দু ঘন্টা রেইলে চড়াবে?"

রেইলে চড়া সম্বন্ধে আমার কোনো ধারনাই ছিল না, ভাবলাম বাগানের যে কাঠের বেড়া আছে তার ওপরে আমাদের বসিয়ে রাখবে, এটা বেতের মারের থেকে বেশী কস্টের হতে পারে না, মিস ডীনও আর বিশেষ কিছু বললেন না, পাছায় এত জ্বালা করছে যে দুজনের কেউই বসতে পারছি না তাই এক অপরকে জড়িয়ে চুপচাপ বারান্দায় দাঁড়িয়ে রইলাম।

আমাদের বেশীক্ষন অপেক্ষা করতে হল না। একটু পরেই চারটে লোক ফিরে এল, আমাদের বাগানের এক পাশে বেড়ার কাছে নিয়ে গেল যেখানে বাকী লোকগুলো দাঁড়িয়ে ছিল, তাদের হাতে বেশ মোটা দড়ি। আমাদের বাগানের বেড়াটি কাঠের তৈরী, পাঁচ ফুটের মত উঁচু, নির্দিস্ট দূরত্বে খুঁটি গেড়ে তিন থাক করে লম্বা লম্বা চেরা কাঠ দিয়ে বেড়া দেওয়া হয়েছে, সব থেকে উপরের থাকের কাঠটি তিনকোনা করে কাটা, ওপর দিকটা বেশ ধারালো। দেখলাম বেড়ার দু পাশে প্রায় ছ ফুট দূরত্বে আর দুটো করে খুঁটি পোতা হয়েছে।

স্টিভেন্স হেসে বলল, "এবারে তোমাদের শাস্তির বাকী অংশটা, দু ঘন্টা তোমাদের রেইলে চাপানো হবে। তোমাদের পাছা নিশ্চয়ই জ্বলছে, দেখবে রেলে চড়লে পাছায় ঠান্ডা হাওয়া লেগে বেশ আরাম পাবে, আর রেল থেকে যাতে নীচে না নামতে পারো, তাই তোমাদের বেঁধে দেওয়া হবে।"

আমি ভেবেছিলাম যে কাপড় চোপড় পরেই বেড়ার ওপর বসতে হবে, কিন্তু সেটাই আমার ভুল ছিল। স্টিভেন্স তার সাথীদের বলল, "নে মাগীদুটোকে রেইলে চড়াবার জন্য তৈরী কর!"

দুটো লোক এগিয়ে এসে আমাদের হাত দুটো শক্ত করে ধরল, আর একজন আমাদের ফ্রক পেটিকোট তুলে আমাদের ড্রয়ার্স সম্পুর্ন খুলে দিল, কোমর থেকে নীচে আমরা সম্পুর্ন ল্যাংটো হয়ে গেলাম। লোকগুলো আমাদের উদোম পাছা আগেই দেখেছে, এবারে সামনে এসে ভীড় করল। আমরা লজ্জায় মরে যাচ্ছি আর ওরা নির্লজ্জের মত আমাদের গুদের দিকে তাকিয়ে আছে। আপনি আমাদের অবস্থা বুঝতে পারছেন, এতগুলো অচেনা পুরুষ আমাদের শরীরের সবথেকে গোপন অঙ্গটি দেখছে, আমরা মিনতি করছি ছেড়ে দেওয়ার জন্য, কিন্তু ওরা গ্রাহ্যই করছে না, উলটে দু তিন জন এগিয়ে এসে আমাদের গুদে হাত দিল।

স্টিভেন্স ধমক দিয়ে তাদের থামিয়ে দিল, "না না হাত দিবি না, যত ইচ্ছে দ্যাখ, কিন্তু হাত দিবি না।"

লোকগুলো দেখছে আর নোংরা মন্তব্য করছে, আমরা কুমারী কিনা? কেউ আমাদের চুদেছে নাকি? কারটা বেশী টাইট? আপনি আমার গুদ দেখেছেন, অল্প চুল আছে, কিন্তু মিস ডীনের গুদ ছিল সম্পূর্ন চুলে ঢাকা, নাভির তলা থেকে শুরু হয়ে ঘন কালো চুল পুরো গুদটা ঢেকে রেখেছে, পাপড়িটিও দেখা যাচ্ছে না, এমনটি আমি আগে দেখিনি।

একটা লোক বলে উঠল, "ওরে শালা একে তো চুদবার আগে নাপিত ডেকে কামিয়ে নিতে হবে!"

বাকীরা এই কথা শুনে হো হো করে হেসে উঠল, মিস ডীন অপমানে লজ্জায় কেঁদে ফেললেন।

মিনিট পাঁচেক এই ভাবে আমাদের শরীর দেখার পর, লোকগুলো আমাদের রেইলে চড়াবার কাজ শুরু করল। প্রথমে আমাদের দুই হাত পেছনে নিয়ে শক্ত করে দড়ি দিয়ে এমনভাবে বাঁধা হল, যাতে আমরা হাত নাড়তে না পারি, তারপরে আমাদের তুলে বেড়ার সব থেকে ওপরের চেরা কাঠটার ওপর দুই পা দুই দিকে দিয়ে বসিয়ে দেওয়া হল, আমার আর মিস ডীনের মধ্যে প্রায় ছয় ফুট দূরত্ব রেখে আমাদের মুখোমুখি বসানো হল, বেড়ায় বসাবার সময় লোকগুলো আর একবার আমাদের গুদ পাছা টিপল। চেরা কাঠটা আমাদের দুই থাইয়ের মধ্যে দিয়ে গেছে, আমাদের ল্যাংটো পাছা ধারালো কাঠটার ওপরে চেপে বসেছে, বেড়ার দুই পাশে যে নতুন দু জোড়া খুঁটি পোতা হয়েছে, আমাদের দুই পা সেই খুঁটির সাথে শক্ত করে বেঁধে দেওয়া হল। এই কস্টকর অবস্থায় আমাদের বাঁধবার পর লোকগুলো আমাদের ফ্রক আর পেটিকোট, যা এতক্ষন কোমরে গোঁজা ছিল, নামিয়ে দিল, এতে আমাদের লজ্জা নিবারন হল ঠিকই, কিন্ত যন্ত্রনা সবে শুরু হল।

স্টিভেন্স হাসতে হাসতে চোখ টিপে বলল, "এই বার তোমরা ঠিকঠাক ঘোড়ায় বসলে, আমরা এখন চলে যাচ্ছি, দু ঘন্টা পরে আমাদের একজন এসে তোমাদের বাঁধন খুলে নীচে নামিয়ে দেবে, আশা করি ততক্ষনে তোমাদের অবস্থা বেশ কাহিল হবে!"

এই বলে স্টিভেন্স আর তার সাথীরা হাসতে হাসতে বিদায় নিল, যাওয়ার সময় আরো কিছু নোংরা মন্তব্য আমাদের দিকে ছুঁড়ে দিল, ওদের ঘোড়ার খুড়ের ধ্বনি আর উচ্চস্বরে হাসির আওয়াজ দূরে মিলিয়ে গেল, চারিদিকে আবার নিস্তব্ধতা নেমে এল।

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#11
(#০৬)


সেদিন বিকেলটা ছিল খুবই সুন্দর, সুর্য পশ্চিমে ঢলে পড়েছে, আমাদের বাড়ী আর বাগান সোনালী আলোয় মাখামাখি, এরই মধ্যে অসম্ভব যন্ত্রনায় কাতর মিস ডীন আর আমি ল্যাংটো পাছায় রেলে বসে আছি। আমার মনে একটা ক্ষীন আশা ছিল যে লোকগুলো চলে গেলে মার্থা ফিরে আসবে আর আমাদেরকে এই যন্ত্রনা থেকে মুক্তি দেবে।

কিন্তু সে রকম কিছুই হল না, এই সময় আমাদের বাড়ীতে আর কারো আসার সম্ভাবনাও নেই, অতএব আগামী দুই ঘন্টা মিস ডীন আর আমার এই নরকযন্ত্রনা ভোগ করা ছাড়া আর কোন উপায় নেই। চেরা কাঠে বসাবার পর থেকেই যন্ত্রনা প্রতি মুহুর্তে বাড়ছে, দুজনের কেউই কথা বলবার অবস্থায় ছিলাম না, দুগাল বেয়ে জলের ধারা, নিঃশব্দে কাঁদা ছাড়া আর কিছুই করবার নেই। মাঝে মাঝেই একজন যন্ত্রনায় গুঙিয়ে উঠছে, অন্যজন চোখ তুলে তাকাচ্ছে।

আমাদের পা দুই দিকে খুঁটির সাথে টেনে বাঁধা, ফলত কাঠের চেরাটা আমাদের দুই থাইএর মাঝে পাছার খাঁজে বসেছে, যতই সময় যাচ্ছে আমাদের শরীরের ভারে কাঠের ধারালো দিকটা শরীরের সব থেকে নরম জায়গাটায় চেপে বসছে, এই অবস্থায় একটা মেয়ের ঠিক কোন জায়গায় লাগতে পারে সেটা কল্পনা করার চেষ্টা করুন, এই অমানুষিক অত্যাচার মিস ডীন চুপ করে সহ্য করছেন, কিন্তু আমি পারছি না।

যত সময় যাচ্ছে ব্যাথা ততই বাড়ছে, বেতের ঘায়ের জ্বালা তখনো মেটে নি, যেখানে যেখানে বেত পড়েছিল সেই জায়গাগুলো ফুলে উঠেছে, আর এরই মধ্যে কাঠটা যেন আমাকে মাঝখান দিয়ে চিরে ফেলছে। তীব্র যন্ত্রনার এক একটা ঢেউ উঠছে, আর শিরদাঁড়া বেয়ে মাথায় পৌছছে, হাত দুটো বাঁধা না হলে সামনের কাঠে ভর দিয়ে পাছাকে একটুঁ আরাম দিতে পারতাম, কিন্তু শয়তানগুলো সে সুযোগও রাখে নি। আমরা যদি ঐ অবস্থায় অজ্ঞান হয়ে পড়তাম তাহলেও আমাদের শরীরের উপরিভাগ সামনে বা পেছনে হেলে পড়ত কিন্তু কাঠটা একইভাবে পাছার খাঁজে চেপে থাকত। সারা শরীরে অসম্ভব কষ্ট হচ্ছে, কপালে বিন্দু বিন্দু ঘাম জমছে, ব্যাথার চোটে বোকার মত শরীর মোচড়াবার চেষ্টা করছি, বোকার মত কারন যেই শরীর একটুঁ নড়াচ্ছি, কাঠটা আর গভীরে বসে যাচ্ছে। আমি আর সহ্য করতে পারলাম না, জোরে জোরে চেঁচাতে শুরু করলাম, ওদিকে মিস ডীনও নিঃশব্দে কাঁদছেন।

এইভাবে কতক্ষন কাটল জানিনা, হঠাৎ দেখলাম একটা লোক আমাদের বাড়ীর দিকে ধীর পায়ে হেঁটে আসছে। দূর থেকে দেখে মনে হল এ স্টিভেন্সের সাথীদের কেউ না, এ হয়তো আমাদের মুক্তি দেবার জন্য আসছে। আমি আরো জোরে চেঁচাতে শুরু করলাম, চেঁচিয়ে লোকটাকে তাড়াতাড়ি আসতে বলছি, কিন্তু লোকটার মনে হল কোন তাড়া নেই। সে ধীরে সুস্থে আমাদের দিকে এগিয়ে এল, কাছে এসে যখন দাঁড়াল তখন দেখলাম লোকটা আর কেউ নয়, র‍্যান্ডলফ!

অল্পদিন আগেই আমি নিজের মনে শপথ করেছিলাম এই লোকটার মুখ আর কোনোদিন দেখব না, কিন্তু সেই মুহুর্তে আমি শপথের কথা ভুলে গেলাম, কাঁদতে কাঁদতে বললাম, "র‍্যান্ডলফ দয়া করে তাড়াতাড়ি আমাদের খুলে দাও, আমাদের ভীষন যন্ত্রনা হচ্ছে।"

সে কাছে এসে আমাকে আর মিস ডীনকে দেখছে, মুখে ক্রুর হাসি, বেশ ব্যঙ্গ করে বলল, "আর এ তো দেখছি, মিস রুথ ডীন আর তার সাথী মিস ডলি মর্টন। এবার তোমরা নিশ্চয়ই হাড়ে হাড়ে বুঝতে পারছে আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবার কি ফল?"

একটু থেমে বলল, "ডলি তুমি হয়তো ভাবছ আমি এখানে কি করছি? এই যে সাদা লোকগুলো তোমাদের শাস্তি দিয়ে গেল, ওদেরকে আমিই খবর দিয়েছিলাম। আমি তোমাকে বলেছিলাম আমাদের আবার দেখা হবে, লোকগুলো যে আজ তোমাদের এখানে আসছে তা আমি জানতাম, আমিও ওদের সাথেই এসেছি, তোমাদের সামনে আসিনি, আড়ালে দাঁড়িয়ে দেখছিলাম তোমাদের কি ভাবে বেত মারা হচ্ছে। সত্যি ডলি, তোমার দেখছি একটুও সহ্যশক্তি নেই, শুয়োর মারবার সময় যেরকম চিঁ চিঁ করে চেঁচায় ঠিক সেই ভাবে চেঁচাচ্ছিলে!"

কি নিষ্ঠুর লোকটা, আমাদের সম্বন্ধে খবর দিয়েই ক্ষান্ত হয়নি, এখন এখানে এসে কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে!

র‍্যান্ডলফ ব্যঙ্গের সুরেই বলে চলল, "তোমাদের দুজনেরই পাছা খুব জ্বলছে নিশ্চয়, বিশেষ করে মিস ডীন তোমার, যা বেতটাই পড়ল তোমার পাছায়, আর এখন এই রেলে বসতেও অসুবিধা হচ্ছে, তাই না? চেরা কাঠটা বেশ ধারালো, তোমাদের শরীরের একটা বিশেষ জায়গায় কেটে বসছে, তাই তো?"

যন্ত্রনায় আমরা দুজনেই কাহিল, মিস ডীনের দু চোখ দিয়ে জল পড়ছে, এরই মধ্যে র‍্যান্ডলফের এই নোংরা মন্তব্য শুনে উনি বললেন, "ডলি তুমি এই শয়তানটাকে চেন কি?"

আমি উত্তর দেওয়ার আগেই র‍্যান্ডলফ বলে উঠল, "হ্যাঁ চেনে বইকি। ডলি আর আমি ভাল বন্ধু ছিলাম, কয়েকদিন আগে আমাদের মধ্যে একটু ঝগড়া হয়, তাই না ডলি?"

লোকটাকে আমি ঘৃণা করতাম, কিন্তু সেই মুহুর্তে আমার এত কস্ট হচ্ছিল যে লজ্জা ঘেন্না ভুলে আমি চেঁচিয়ে উঠলাম, "হ্যাঁ হ্যাঁ, তাই, তুমি দয়া করে দাঁড়িয়ে থেক না র‍্যান্ডলফ, আমাদের খুলে দাও, ভীষন যন্ত্রনা হচ্ছে।"

র‍্যান্ডলফ কিছ বলল না, চুপ করে যেখানে দাঁড়িয়ে ছিল সেখানেই দাঁড়িয়ে রইল।

আমি কাঁদতে কাঁদতে আবার বললাম, "তুমি চুপ করে ঐভাবে দাঁড়িয়ে আছ কেন? দুজন মেয়ে মানুষ এই অমানুষিক কষ্ট পাচ্ছে আর তুমি দাঁড়িয়ে দেখছ, তোমার কি শরীরে একটুও দয়া মায়া নেই?"

 - "তুমি ঠিকই বলেছ ডলি, দয়া মায়া আমার শরীরে একটু কম", র‍্যান্ডলফ বলল, "আমরা হচ্ছি দক্ষিনের লোক, যে সব অ্যাবলিশনিস্টরা আমাদের দাসেদের ভাগাবার চেষ্টা করে, তাদের জন্য আমার বিন্দু মাত্র দয়া মায়া নেই", নির্লজ্জের মত হেসে র‍্যান্ডলফ যোগ করল, "তবে ডলি তোমার জন্য আমি নিয়ম ভাঙতে পারি। তোমাকে আমি খুলে দিতে পারি যদি তুমি কথা দাও যে আমার কাছে এসে থাকবে।"

 - "ওর কথা শুনো না ডলি", র‍্যান্ডলফের কথা শুনেই মিস ডীন বলে উঠলেন, "লোকটা একটা শয়তান, আমাদের দুর্দশার সুযোগ নিয়ে তোমাকে ব্যবহার করতে চাইছে। একটু সাহস, একটু ধৈর্য ধর, দ্যাখ আমারও তোমার মতই কস্ট হচ্ছে, হয়তো তোমার থেকে বেশীই, কিন্তু এই লজ্জাজনক শর্তে আমি কখনোই মুক্তি চাইতাম না"

 - "আমি তোমাকে ছাড়বার কথা মোটেই বলছি না মিস ডীন," র‍্যান্ডলফ নোংরাভাবে হেসে বলল, "তুমি মহানন্দে আরো দুই ঘন্টা রেলে বসে থাকতে পার, তোমার ল্যাংটো শরীর যা দেখলাম, তাতে তোমাকে কাছে রাখার কোন ইচ্ছাই আমার নেই। মাথা থেকে পা পর্যন্ত তোমার শরীর একটা কলাগাছের মতই সোজা, না আছে পাছা, না বুক, পাগুলোও রোগা রোগা, তোমার মত খেতে না পাওয়া মেয়েমানুষ আমার মোটেই পছন্দ নয়। আমার পছন্দ সেই রকম মেয়েমানুষ যাদের পাছা ভারী, সুডৌল থাই আর সুন্দর পা, যেমন ডলির আছে!"

 - "তুমি একটা জানোয়ার।"

মিস ডীন কেঁদে ফেললেন, কোন মেয়েই তার শরীর সম্পর্কে এমন কুরুচিকর মন্তব্য সহ্য করতে পারবে না।

র‍্যান্ডলফ পাত্তাই দিল না, আমার দিকে ফিরে বলল, "তা হলে কি ঠিক করলে ডলি? আমার শর্ত তো শুনলে, তুমি কি আজ রাতে আমার বাড়ী আসবে?"

র‍্যান্ডলফ রেখে ঢেকে কথা বলে না, ওর উদ্দেশ্য কি সে সম্বন্ধেও সন্দেহের অবকাশ রাখে না, কোথা থেকে জানিনা আমার মনে একটু বল এল, আমি কাঁদতে কাঁদতেই বললাম, "না না, আমি তোমার সাথে যাব না", যদিও নিজের কানেই কথাটা অবিশ্বাস্য শোনাল।

 - "খুব ভাল কথা", র‍্যান্ডলফ বলল, "ঐ ভাবেই থাক তাহলে, এখনো দেড় ঘন্টার বেশী ঐ ভাবে বসে থাকতে হবে, যতক্ষনে লোকগুলে এসে তোমাদের খুলে দেবে, ততক্ষনে তোমার দুই পায়ের ফাঁকে নরম জায়গাটার অবস্থা খুবই সঙ্গীন হবে, তোমার কথা শুনে মনে হচ্ছে, সেটা তোমার বেশ ভালই লাগবে!"

আরো দেড় ঘন্টা এই ভাবে থাকতে হবে? এই কথা ভেবেই আমি আরো জোরে কাঁদতে শুরু করলাম, আমি নির্ঘাত মরে যাব, আরো দেড় ঘন্টা এই নরকযন্ত্রনা সহ্য করতে পারব না, র‍্যান্ডলফকে বার বার মিনতি করলাম আমাদের খুলে দেওয়ার জন্য, কিন্তু সে ভ্রুক্ষেপই করল না, আমার আর মিস ডীনের মাঝে বেড়ায় হেলান দিয়ে দাঁড়িয়ে নির্লিপ্ত ভঙ্গীতে একটা সিগার ধরাল, একবার ডানদিকে ফিরে মিস ডীনকে দেখছে, একবার বা দিকে ফিরে আমাকে। কাঠটা আমাদের পাছার খাঁজে ক্রমশঃ চেপে বসছে, দুজনেই যন্ত্রনায় কাতরাচ্ছি আর কাঁদছি, কিন্তু র‍্যান্ডলফ যেন কিছুই বুঝতে পারছে না এই রকম ভাব করে দাঁড়িয়ে আছে।

অনেক কস্টে আরো কিছুক্ষন এই যন্ত্রনা ভোগ করলাম, তারপর আর পারলাম না, মনে হলো, "যা ইচ্ছে হোক আমার সাথে, আমি কিছুতেই আর এক মিনিট এই যন্ত্রনা সহ্য করতে পারব না"

আমার তখন শরীরে একটুও শক্তি নেই, আপনাকে আগেই বলেছি শারীরিক যন্ত্রনা আমি একদম সহ্য করতে পারি না, হাউ মাউ করে কাঁদতে কাঁদতে র‍্যান্ডলফকে বললাম, "আমাকে খুলে দাও, দয়া করে আমাকে খুলে দাও, আমি তোমার সাথে যাব"

 - "না না ডলি, ভুলেও এই কাজটা কোরো না," মিস ডীন চেঁচিয়ে উঠলেন, "সহ্য করবার চেষ্টা কর, এই দেড় ঘন্টাও কেটে যাবে, কিন্তু এই লোকটার সাথে গেলে তুমি জীবনভর পস্তাবে, মরে গেলেও আমি এই লোকটিকে শরীর দেব না।"

 - "তোমার শরীর কে চাইছে?" র‍্যান্ডলফ এক ধমক দিল, তারপর আমার দিকে ফিরে বলল, "তুমি ঠিক বলছ ডলি, তুমি আমার সাথে আসবে?" দুই পা আমার দিকে এগিয়ে এল, আমার হাত দড়ি দিয়ে বেঁধে যেখানে গিট দেওয়া ছিল, সেখানে দড়িতে হাত রেখে আবার জিগ্যেস করল, "তুমি ঠিক করে ভেবে দেখেছ তো ডলি?"

 - "হ্যাঁ হ্যাঁ, আমি তোমার সাথে যাব, দয়া করে তাড়াতাড়ি খুলে দাও, আমি আর পারছি না", আমি জোরে জোরে কাঁদছি।

 - "ইস ডলি," আমার কথা শুনে মিস ডীন একটি দীর্ঘশ্বাস ফেললেন, "তুমি জাননা কোন অন্ধকারের দিকে তুমি পা বাড়াচ্ছ।"

র‍্যান্ডলফ আমার হাত আর পায়ের বাঁধন খুলে দিল, আমার কোমর জড়িয়ে ধরে আমাকে বেড়া থেকে তুলে নিল, দুই হাতে আমাকে কোলে করে বারান্দায় নিয়ে গিয়ে কাউচের ওপর শুইয়ে দিল। আমার মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত যন্ত্রনায় ফেটে পড়ছে। র‍্যান্ডলফ বাড়ীর ভেতর থেকে আমার জন্য এক গ্লাস জল নিয়ে এল, গলা শুকিয়ে গিয়েছিল, ঢক ঢক করে জলটা খেয়ে ফেললাম।

একটু সুস্থ হওয়ার পর আমার খেয়াল হল মিস ডীন এখনো রেলের ওপর বাঁধা অবস্থায় আছেন, আমি র‍্যান্ডলফকে বললাম ওকেও খুলে দিতে, কিন্তু ও কিছুতেই আমার কথা শুনবে না, মিস ডীনের ওপর ওর রাজ্যের রাগ। আমি অনেক মিনতি করলাম মিস ডীনকে খুলে দেওয়ার জন্য, বললাম তুমি যা বলবে আমি তাই করব, শেষে ও রাজী হল, বলল যাওয়ার আগে মিস ডীনকে খুলে দেবে।

কড়া গলায় আমাকে বলল, "ডলি তুমি চুপ চাপ এখানে শুয়ে থাক, আমি ঘোড়ার গাড়ীটা নিয়ে আসছি, তোমাদের গলির বাইরে বড় রাস্তায় গাড়ীটা রেখে এসেছি, অল্পক্ষনের মধ্যেই ফিরে আসব, তুমি পালাবার চেষ্টা কোরো না, মনে রেখ লোকগুলো আশে পাশেই ঘুরছে, ওরা তোমাকে দেখতে পেলে আবার ধরে এনে রেলে চড়িয়ে দেবে, আর তখন আমি তোমাকে বাঁচতে পারব না।"

আমার শরীরের আর মনের তখন যা অবস্থা, পালাবার কথা মাথায়ই আসেনি, আগামী দিনে কি হবে তা নিয়ে ভাববার অবস্থাও আমার নেই, সেই মুহূর্তে এই নরক যন্ত্রনা থেকে মুক্তি পেয়েছি, এর থেকে বেশী কিছু আমি ভাবতেই পারছিলাম না।

একটু পরেই র‍্যান্ডলফ ঘোড়ার গাড়ী নিয়ে ফিরে এল, গাড়ীটা গেটের কাছে রেখে সে বারান্দায় এসে বলল, "চল তাহলে ডলি, যাওয়া যাক। এখন জিনিষপত্র কিছুই নিতে হবে না। আমার বাড়ীর মেয়েরা তোমার রাতের পোশাকের ব্যবস্থা করে দেবে, আর কাল আমি লোক পাঠিয়ে তোমার জিনিষ পত্র এখান থেকে নিয়ে যাওয়ার ব্যবস্থা করব। তুমি কি নিজে উঠে যেতে পারবে না আমি তোমাকে নিয়ে যাব?"

আমি বললাম আমি নিজেই যেতে পারব কিন্তু উঠতে গিয়ে দেখলাম আমার সারা শরীরে অসম্ভব ব্যথা, মাটিতে পা ফেলতে পারছি না, টাল খেয়ে পড়ে যাচ্ছি। আমার অবস্থা দেখে র‍্যান্ডলফ আবার আমাকে দুই হাতে কোলে তুলে নিল, আমাকে নিয়ে গিয়ে ঘোড়ার গাড়ীর ভেতরে বসিয়ে দিল। পাছায় এত জ্বালা করছে যে সোজা হয়ে বসতে পারলাম না, কাত হয়েই রইলাম, র‍্যান্ডলফ আমার গায়ে একটা চাদর ঢেকে দিল। আমি তাকে মনে করিয়ে দিলাম যে সে কথা দিয়েছিল মিস ডীনেরও বাঁধন খুলে দেবে।

র‍্যান্ডলফ গিয়ে মিস ডীনের বাঁধন খুলে দিল, কিন্তু তাকে বেড়ার ওপর থেকে নামতে সাহায্য করল না। বেচারী ডীন অতি কস্টে বেড়া থেকে নেমে দাঁড়ালেন, যন্ত্রনায় হাঁটতে পারছেন না, চোখ মুখ ফ্যাকাশে, তবুও আমার কথা ভাবছেন, কোনরকমে বেড়া ধরে দাঁড়িয়ে আমাকে আবার বললেন, "লক্ষ্মী ডলি, ওর সাথে যেও না। লোকটা অত্যাচার করে তোমার কাছ থেকে কথা আদায় করেছে, সে কথার কোন মূল্য নেই, তুমি আমার কাছে থাকো।"

র‍্যান্ডলফের সাথে যাওয়ার বিন্দুমাত্র ইচ্ছেও আমার ছিল না, কিন্তু আমি তখন ভয় পেয়েছি, আর একবার রেলে চড়তে হলে আমি মরেই যাব, কাঁদো কাঁদো গলায় বললাম, "আমাকে ক্ষমা করে দিন মিস ডীন, আমাকে যেতেই হবে, আমি এখন এই লোকটার কবলে।"

 - "ঠিক কথা", র‍্যান্ডলফ বলল, "তুমি পুরোপুরি আমার কবলে। মনে রেখো কোনোরকম কথার খেলাপ করলে আবার তোমাকে রেলে চড়ানো হবে", তারপরে মিস ডীনের দিকে ফিরে বলল, "আর রুথ তুমিও ভুলে যেও না লোকগুলো তোমাকে কি বলে গিয়েছে, আগামী আটচল্লিশ ঘন্টার মধ্যে তুমি যদি ভার্জিনিয়া ছেড়ে চলে না যাও তাহলে জাজ লিঞ্চ তোমাকে আবার দেখা দেবেন!"

এই বলে র‍্যান্ডলফ গাড়ীতে চেপে বসল, আমি কুঁকড়ে ওর থেকে দূরে সরে গেলাম, সেই মুহুর্তে আমি র‍্যান্ডলফের থেকেও নিজেকে বেশী ঘেন্না করছিলাম। র‍্যান্ডলফ ঘোড়ার পিঠে চাবুক কষাল, গাড়ী চলতে শুরু করল। মিস ডীন তখনও বেড়া ধরে দাঁড়িয়ে আছেন, এক দৃষ্টে আমাদের দেখছেন, আমিও ঘাড় ঘুরিয়ে ওকে দেখছি, আসন্ন সন্ধ্যার মলিন আলোয় ওকে ভীষন একা আর বিষন্ন দেখাচ্ছিল। যতক্ষন পারলাম ওর দিকে তাকিয়ে রইলাম, গাড়ী বড় রাস্তায় পড়তেই ওকে আর দেখা গেল না, আমি দু হাতে মুখ ঢেকে কাঁদতে শুরু করলাম, আমার জীবনের এক মাত্র বন্ধুটিকেও আমি হারালাম।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#12
(#০৭)



সারাটা রাস্তা আমি কাঁদলাম, র‍্যান্ডলফ একটি কথাও বলল না, দুলকি চালে ঘোড়ার গাড়ীটা এগিয়ে চলল। র‍্যান্ডলফের বাড়ী, যার নাম উডল্যান্ডস, আমাদের বাড়ী থেকে মাইল তিনেক দূরে, সেখানে পৌছতে বেশী সময় লাগল না। একটা বড় কাঠের গেটের পর প্রায় আধ মাইল লম্বা রাস্তা, আমরা পৌছতেই দুটো কালো লোক গেট খুলে দিল, দুপাশে সারি সারি গাছ লাগানো রাস্তা পেরিয়ে আমরা মূল বাড়ীতে পৌছলাম। বিশাল আর খুবই সুন্দর দোতলা বাড়ী, ঠিক মাঝখানটায় ছাদের ওপর একটা গম্বুজ, দু পাশে সারি সারি ঘর, সামনে বিরাট চত্বর যা ঢালু হয়ে বাগানে নেমে গিয়েছে।

চত্বরে আমাদের জন্য বেশ কয়েকজন কালো মানুষ অপেক্ষা করছিল। র‍্যান্ডলফ গাড়ী থামাতেই, একজন দৌড়ে এসে ওর হাত থেকে ঘোড়ার লাগামটি নিল, আরো দুজন বাড়ীর সদর দরজা খুলে দু পাশে দাঁড়াল। র‍্যান্ডলফ আমাকে গাড়ী থেকে নামিয়ে কোলে তুলে নিল, আর সদর দরজা দিয়ে ঢুকে একটা বড় হলঘর পার হয়ে আর একটি ঘরে এল, ঘরটি নানান আসবাব দিয়ে খুবই সুন্দর ভাবে সাজানো।

একটা কাউচের ওপর শুইয়ে দিয়ে সে আমাকে বলল, "আর কোন ভয় নেই ডলি, এখানে তোমাকে কেউ বিরক্ত করবে না।"

এই বলে র‍্যান্ডলফ ঘন্টি বাজালো, আর সাথে সাথে এক বছর পয়ত্রিশের কোয়াদ্রুন মহিলা এসে হাজির হল। মহিলাকে দেখতে সুন্দর, লম্বা চওড়া চেহারা, পরনে একটি পরিস্কার কলারওয়ালা রঙিন ফ্রক, ফ্রকের ওপর সাদা অ্যাপ্রন, মাথায় কালো কোঁকড়ানো চুল, একটা ছোট্ট টুপি। মহিলা আমাকে দেখে একটুও আশ্চর্য হল না, র‍্যান্ডলফ তাকে বলল, "দীনা, এই মেয়েটার সাথে একটি দুর্ঘটনা হয়েছে, একে দোতলার গোলাপী ঘরে নিয়ে যাও, এর শুশ্রষা কর, ওর যা দরকার তাই দাও, সেবা যত্নে যেন কোনো ত্রুটি না থাকে, বুঝতে পেরেছ?"

 - "হ্যাঁ মালিক," দীনা উত্তর দিল।

আমার দিকে ফিরে র‍্যান্ডলফ বলল, "ডলি আমি এখন ডিনার খেতে যাচ্ছি, দীনা তোমাকে শোওয়ার ঘরে নিয়ে যাবে, তোমার যা কিছু দরকার ওকে বলবে, আমার মনে হয় তোমার জ্বর এসেছে, তাড়াতাড়ি শুয়ে পড়া উচিত, আজ রাতে কেউ তোমাকে বিরক্ত করবে না।"

শেষ বাক্যটি খুবই অর্থবহ, আমার গাল লাল হয়ে গেল, আমি চুপ করে রইলাম, শরীর আর মনের ওপর দিয়ে যা গেছে এসব নিয়ে ভাববার মত অবস্থা আমার ছিল না। দীনা এগিয়ে এসে আমাকে এমনভাবে কোলে তুলে নিল যেন আমি একটা ছোট্ট মেয়ে। আমাকে কোলে নিয়ে সিড়ি বেয়ে উঠে সে একটি অতি সুসজ্জিত শোওয়ার ঘরে এল, নরম বিছানার ওপরে আমাকে শুইয়ে দিয়ে সে চট করে দরজাটী বন্ধ করে আমার কাছে এসে দাঁড়াল, তার চোখ মুখে মমতার ছাপ। "আমি জানি আপনি কে", সে আমাকে বলল, "আপনি সেই দুজন দয়ালু উত্তরের মহিলাদের একজন, আপনারা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাতেন, এ অঞ্চলের সব কালো মানুষরা আপনাদের কথা শুনেছে, আমরা কেউ মরে গেলেও আপনাদের কথা সাদা লোকেদের জানাব না। আমি জানি যে সাদা শয়তানগুলো আজ আপনাদের ওখানে গিয়েছিল, কি করেছে আপনার সাথে ওরা? রেইলে চড়িয়েছ? অ্যাবলিশনিস্টদের ধরতে পারলে ওরা তাই করে। আমাকে নির্দ্বিধায় বলতে পারেন, কালো মানুষদের জন্য আপনারা যা করেছেন, আমরা সবাই আপনাদের শ্রদ্ধা করি।"

দীনার কথা শুনে আমার খুবই ভাল লাগল, এই মমতাময়ী মহিলাকে আমি মিস ডীন আর আমার সাথে কি হয়েছে সব বলে ফেললাম।

 - "ইস কি অত্যাচারটাই না হয়েছে আপনাদের ওপর," দীনা বলে উঠল, "এখনো নিশ্চয় খুব জ্বালা করছে, আমি ভেজা তোয়ালে দিয়ে আপনার গা মুছে দিচ্ছি, দেখবেন আরাম লাগবে, ভাল ঘুমও হবে।"

বাইরে অন্ধকার হয়ে এসেছে, দীনা আলো জ্বালিয়ে জানলার পর্দা টেনে দিল, চট করে গিয়ে এক পাত্র উষ্ণ জল নিয়ে এসে বলল, "আসুন আপনার গা মুছিয়ে দিই।"

দীনা আমার সেমিজ বাদে বাকী জামা কাপড় খুলে আমাকে উপুড় করে শুইয়ে দিল, সেমিজটি উপরে তুলে আমার পাছা পরীক্ষা করে দেখতে শুরু করল, আমার পা ফাঁক করে ভাল করে দেখে বলল "ঐ শয়তানগুলো বারটি বেতের ঘা মেরেছে, প্রত্যেকটি ঘা যেখানে পড়েছে সেখানে কালশিটে পড়েছে, আপনার দুই থাইয়ের ভেতর দিকে চামড়াও ছিঁড়ে গেছে।"

প্রথমে সে ভেজা তোয়ালে দিয়ে খুব সাবধানে আমার পাছা মুছে দিল, তারপর যেখানে কালশিটে পড়েছে সেখানে মলম জাতীয় কিছু লাগাতে লাগাতে বলল, "এটা পোসামের*(Possum) চর্বি, এটা লাগালে জ্বালা কমে যায় আর দাগও মিলিয়ে যায়, আমরা সব সময় এটাই ব্যবহার করি।"

মলমটা লাগাতে আমার সত্যিই আরাম হল, দীনা বলতে থাকল, "মালকিন আপনার শরীরের গড়নটী খুব সুন্দর, কি সুন্দর পা জোড়া, আর এমন ফরসা রঙ আমি আগে কখনো দেখিনি।"

পাছায় মলম লাগাবার পর দীনা আমাকে চিত করে দিল, আমার দু পায়ের ফাঁকে, গুদের চারপাশে উষ্ণ জলে ভেজানো তোয়ালে দিয়ে সেঁক দিতে শুরু করল, তারপরে আমার সারা শরীর মুছিয়ে দিল, আর সারাক্ষন যে লোকগুলো আমাদের শাস্তি দিয়েছিল তাদের "সাদা শয়তান" বলে গাল পাড়তে থাকল। ওর কথা শুনে আমি বুঝতে পারলাম যে ও জানেনা র‍্যান্ডলফই ওই লোকগুলোকে আমাদের ওপর লেলিয়ে দিয়েছিল।

আমার শরীর মোছানো হলে দীনা আলমারি খুলে একটা সুন্দর লেসের তৈরি রাতে পড়বার জামা নিয়ে এল, আলমারিটা দেখলাম মেয়েদের নানান রকম পোশাক আর অন্তর্বাসে ভর্তি। সেমিজটি খুলে সে আমাকে ঐ জামাটি পরিয়ে দিল, আর আমাকে শুতে বলে বাইরে চলে গেল। একটু পরেই সে ফিরে এল একটা ট্রে নিয়ে, ট্রেতে দু তিন রকম খাবার আর এক বোতল শ্যাম্পেন মদ। একটা ছোট টেবিলের উপরে চাদর বিছিয়ে, তার উপরে খাবারের প্লেটগুলো সাজিয়ে রাখতে রাখতে দীনা বলল, "মালকিন, অল্প কিছু খেয়ে নিন, দেখবেন ভাল লাগবে।"

আমি মদ খাই না, দীনাকে বললাম আমাকে এক কাপ চা এনে দিতে, দীনা চট করে চা নিয়ে এল, আমি বিছানার ওপর এক পাশে কাত হয়ে কনুইয়ে ভর দিয়ে খেতে শুরু করলাম। প্রথমে মনে হয়েছিল খেতে ইচ্ছে করবে না, কিন্তু খেতে শুরু করবার পর ভালই লাগল, বিকেলবেলা আমার সাথে কি হল, আগামীকাল কি হবে এসব না ভেবে আস্তে আস্তে যতটা পারলাম খেলাম। দীনা সারাক্ষন আমার সাথে গল্প করে গেল, খুব খোলামেলা ভাবে কিন্তু সম্মান বজায় রেখে কথা বলছিল, ওর কথা শুনতে আমার খুবই ভাল লাগছিল। শয়তানগুলোর হাতে লজ্জাজনক শাস্তি পেয়েছি, কিন্তু তাতে আমার প্রতি দীনার মনোভাব একটুও পালটায় নি, ওর জন্য আমি উত্তরের দয়ালু সাদা মহিলা যে দাসেদের পালাতে সাহায্য করতে গিয়ে অত্যাচারিত হয়েছে, অতএব শ্রদ্ধার পাত্র। ও আমাকে র‍্যান্ডলফের বাড়ীর কথা বলল, একটু গর্বের সাথেই জানাল যে অন্দরমহলের দায়িত্ব ওর কাঁধে, আর কুড়িটি দাসী ওর নীচে কাজ করে। র‍্যান্ডলফের খামারেই ওর জন্ম, বিয়েও হয়েছিল, এখন বিধবা, বাচ্চা কাচ্চা নেই, সারাটা দিন বাড়ীর কাজ সামলাতেই কেটে যায়, কোনদিন খামারের বাইরে যাওয়ার সুযোগ হয়নি, কাজে ভুল হওয়ার জন্য বেশ কয়েকবার চাবুকও খেয়েছে, কথাটা এমনভাবে বলল যেন ব্যাপারটা কিছুই না।

আমার খাওয়া হয়ে যাওয়ার পর দীনা আমার চুল আঁচড়ে দিল, আমার খুব ভাল লাগল কারন বড় হওয়ার পর কেউ আমার চুল আঁচড়ে দেয় নি। ছোট টেবিল থেকে খাবার প্লেটগুলো সরিয়ে সেখানে একটি ঘন্টি রেখে, ঘরের আলো নিবিয়ে দীনা বিদায় নিল, আর আমি ঘুমের কোলে ঢলে পড়লাম।

পরদিন যখন ঘুম ভাঙল, দেখি সামনের ম্যান্টলপীসের ওপর রাখা সুন্দর ঘড়িটায় সাড়ে আটটা বেজেছে। নতুন জায়গায় রাত কাটালে অনেকের সাথে যা হয় আমারও তাই হল, বিছানায় উঠে বসে চারিদিক দেখে আমি অবাক হয়ে ভাবলাম, এটা কোন জায়গা? এখানে কি করে পৌছলাম?

পর মুহুর্তেই আমার ঘোর কেটে গেল আর আগের দিনের সমস্ত ঘটনা একে একে মনে পড়ল, ঐ অচেনা রুক্ষ মানুষগুলোর সামনে ল্যাংটো হওয়া, কি ভাবে লোকগুলো আমাকে বেত মারল, তারপরে রেইলে চড়াল, এসব মনে পড়তেই আমি শিউরে উঠলাম, এও মনে পড়ল, আমি র‍্যান্ডলফকে কি কথা দিয়েছি, সে বোধহয় এখুনি আসবে তার পাওনা আদায় করতে। কথাটা মনে পড়তেই লজ্জায় আমার গাল লাল হল, আমি এক লাফে বিছানা থেকে নেমে দৌড়ে দরজা বন্ধ করতে গেলাম, কিন্তু দেখলাম সে উপায় নেই, কারন দরজায় কোন ছিটকিনি নেই। থাকলেই বা কি লাভ হত, আমি কি র‍্যান্ডলফকে চিরকাল আটকে রাখতে পারতাম, আজ না হয় কাল সে আমার কুমারীত্ব হরন করবেই আর আমাকে সেটা নিঃশব্দে সহ্য করতে হবে। মনটা খুবই খারাপ হয়ে গেল, আমি আবার বিছানায় শুয়ে ভাবতে লাগলাম র‍্যান্ডলফ কি দিনেই আসবে না রাত পর্যন্ত অপেক্ষা করবে?

ন টা নাগাদ দীনা এল চা নিয়ে। সেই সাথে র‍্যান্ডলফের একটি চিঠি। সে লিখেছে, একটা বিশেষ কাজে তাকে রিচমন্ড যেতে হচ্ছে, ফিরতে চার পাঁচদিন লাগবে। এও লিখেছে যে আমার সব জিনিষপত্র উডল্যান্ডসে আনাবার ব্যবস্থা সে করেছে, আর সমস্ত দাস দাসীদের নির্দেশ দিয়েছে আমাকে মালকিনের সম্মান দিতে। চিঠির শেষে লিখেছে, দীনা জানে কোথায় কি আছে, আমার কোন কিছুর দরকার হলে আমি যেন দীনাকে বলি, দীনাই আমার দেখশোনা করবে।

চিঠি পড়ে খুশী হয়ে ভাবলাম, যাক বাঁচা গেল, চার পাঁচ দিন র‍্যান্ডলফের সাথে দেখা হবে না। আমার চা খাওয়া হতেই একটি দাসী একটা বড় গামলা ভর্তি জল নিয়ে ঢুকল, আমার স্নানের জন্য প্রয়োজনীয় তোয়ালে সাবান সাজিয়ে রেখে চলে গেল, আমি ভাল করে স্নান করলাম। গা মুছবার সময় আয়নার সামনে দাঁড়িয়ে লক্ষ্য করলাম পাছায় মারের দাগগুলো এখনো আছে, যদিও ফোলাটা অনেক কমে গেছে, হাত দিলে ব্যাথা লাগছে, দুই থাইয়ের ভেতরে যেখানে রেলে চড়বার সময় কাঠের ঘষা খেয়ে ছড়ে গিয়েছিল সেগুলোও শুকোয় নি, এখনো জ্বালা করছে, এই জ্বালা কমতে আর বেতের দাগ মেলাতে বেশ কয়েকদিন লেগে যাবে, নিজের এই দুর্দশার কথা ভেবে আমার আবার কান্না পেয়ে গেল।

ইতিমধ্যে দীনা এসে হাজির। ও আমাকে জামা কাপড় পড়তে সাহায্য করল, আমার চুল বেঁধে দিল, তারপর আমাকে ছোট্ট একটা ঘরে নিয়ে গেল যেখানে সুন্দর একটি টেবিলের ওপর আমার জন্য ব্রেকফাস্ট রাখা আছে। দুজন অল্পবয়সী দাসী সেখানে অপেক্ষা করছিল, বড় বড় চোখ মেলে তারা আমার খাওয়া দেখল।

আমার খাওয়া হতেই দীনা এসে বলল যে আমার জামা কাপড়ের ট্রাঙ্ক এসে পৌঁছেছে এবং ওগুলো আমি যে ঘরে আছি সেখানে রাখা হয়েছে। দীনা আরো খবর পেয়েছে যে মিস ডীন আর মার্থা আজ সন্ধ্যার রিচমন্ড থেকে উত্তরের উদ্দেশ্যে যাত্রা করবেন। আমার মনটা হু হু করে কেঁদে উঠল, ভাবলাম একবার যদি উডল্যান্ডস থেকে পালিয়ে মিস ডীনের কাছে পৌছতে পারি তাহলেই কেল্লা ফতে। মিস ডীন আমাকে ফিরে পেয়ে খুবই খুশী হবেন, আমাকেও ওনার সাথে ফিলাডেলফিয়া নিয়ে যাবেন।

এই কথা ভাবতে ভাবতে আমি ঘরে ফিরে গেলাম, নিজের জামা কাপড়ের ট্রাঙ্ক থেকে বেছে বেছে একটা সুন্দর পোষাক পরলাম, জুতো মোজা পরে একটা টুপি মাথায় দিয়ে আবার নীচে নেমে এলাম। দীনা সদর দরজার কাছে দাঁড়িয়ে ছিল, তাকে বললাম আমি একটু বাইরে ঘুরতে যাচ্ছি।

 - "মালকিন, আমি জানি আপনি কি ভাবছেন?" দীনা বলল, "আপনি ভাবছেন আপনি পালিয়ে মিস ডীনের কাছে পৌছতে পারবেন। কিন্ত সেটা সম্ভব না, কারন মালিক গেটের লোকগুলোকে কড়া নির্দেশ দিয়েছেন যে আপনাকে যেন বাড়ীর চৌহদ্দির বাইরে যেতে না দেওয়া হয়, আপনার ওপর নজর রাখতে বলেছেন।"

পালাবার যে ক্ষীণ আশা মনের মধ্যে জেগেছিল তাও মিলিয়ে গেল, আমি একটা চেয়ারে বসে কাঁদতে শুরু করলাম, দীনা চুপ করে কাছেই দাঁড়িয়ে রইল। মিস ডীন রিচমন্ড ছাড়ার আগে যদি ওনার কাছে না পৌঁছতে পারি তাহলে উডল্যান্ডস থেকে পালাবার কোনো মানে হয় না। মিস ডীনকে ছাড়া আমি কোথায় যাব, আমার কাছে একটা কানাকড়িও নেই, যাবার মত আর কোনো জায়গাও নেই। তাছাড়া কালকের ঐ লোকগুলো আমাদের আটচল্লিশ ঘন্টার মধ্যে ভার্জিনিয়া ছাড়ার হুকুম দিয়েছিল, ওরা যদি আমাকে আশে পাশে ঘুরে বেড়াতে দেখে তাহলে নিশ্চয় আবার ধরে নিয়ে গিয়ে রেইলে চড়াবে কিংবা বেত মারবে অথবা দুটোই করবে। আবার সেই নরকযন্ত্রনা ভোগ করার কথা আমি স্বপ্নেও ভাবতে পারিনা, উডল্যান্ডস থেকে পালাবার সব রাস্তাই বন্ধ, আমাকে এখানেই থাকতে হবে আর যা কিছু আমার সাথে হবে তার জন্য প্রস্তুত হতে হবে।

এইসব সাত পাঁচ ভাবছি, দীনা বলল, চলুন মালকিন আপনাকে বাড়ীটা দেখাই। আমি রাজী হলাম, ও আমাকে ঘুরিয়ে ঘুরিয়ে পুরো বাড়ীটা দেখাল, ছাত থেকে শুরু করে রান্নাঘর পর্যন্ত।

র‍্যান্ডলফের বাড়ীটা আসলে একটা প্রাসাদোপম অট্টালিকা, সর্বত্র সুন্দর আসবাবপত্র দিয়ে সাজানো, সামনে পেছনে দু দুটো ছাতে যাওয়ার সিড়ি, লম্বা লম্বা বারান্দা, ছোট বড় মিলিয়ে কুড়িটা শোবার ঘর, প্রতিটি ঘরে আলাদা ডিজাইনের আসবাব, আলাদা রঙের পর্দা, এছাড়া অনেকগুলো বসবার জায়গা, মেয়েদের সাজঘর, একটা বিরাট বড় খাবার জায়গা আর তেমনই বড় বৈঠকখানা। এছাড়া একটা বিলিয়ার্ড খেলার ঘর আছে, আর একটা লাইব্রেরী যেখানে আলমারি ভর্তি নানান রকমের বই। আমি এত বড় বাড়ী কোনদিন দেখিনি, এমন সুন্দর আসবাবও না, দেওয়ালে দেওয়ালে সুন্দর ছবি টাঙানো, কয়েকটি ছবি কান লাল করার মত।

দীনাকে বাদ দিয়ে বাড়ীতে আরো কুড়িটি দাসী আছে, তারা বাড়ীর ভেতরেই থাকে, প্রত্যেকে একই রকম পোষাক পরে, গোলাপী রঙের কলার দেওয়া ফ্রক, সাদা অ্যাপ্রন, মাথায় টুপি, প্রত্যেকের পায় সাদা মোজা আর কালো জুতো, প্রত্যেকেই খুব পরিস্কার পরিচ্ছন্ন। দীনা বলল র‍্যান্ডলফের হুকুম ওদের সব সময় পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে, কোনোরকম অন্যথা হলেই শাস্তি। দাসীদের মধ্যে কালো মেয়ে আছে, আবার বর্নসংকরও আছে, মুলাটো, কোয়াদ্রুন, অক্টোরুন। এদের বয়স আঠারো থেকে পঁচিশের মধ্যে, দেখতে কেউই খারাপ নয়, দু তিনজন রীতিমত সুন্দরী, প্রত্যেকেরই স্বাস্থ্য ভাল, কয়েকজনের বুক জামার ভেতর থেকে উপচে পড়ছে। বাড়ীতে বেশ কয়েকটি বাচ্চাও আছে, এই দাসীদেরই বাচ্চা, তারাও বেশ পরিস্কার পরিচ্ছন্ন। দাসী আর তাদের বাচ্চারা ছাড়া বাড়ীর ভেতরে আর কোন দাস থাকে না।

দীনা আমাকে পুরো বাড়ীটা ঘুরিয়ে দেখাবার পর আমি বাগানে হাঁটতে গেলাম। পেল্লায় সাইজের বাগান, এক দিকে নানান রকম ফুলের কেয়ারী, আর অন্য দিকে অনেক রকম ফলের গাছ, বাড়ীর পেছন দিকে শাক সব্জীর ক্ষেত। বাগানটা চারপাশে উঁচু রেলিং দিয়ে ঘেরা, বাড়ী থেকে বেরোবার একটাই পথ, যে পথ দিয়ে কাল আমরা এসেছিলাম।

আমি এদিক ওদিক ঘুরে বেড়ালাম, খেয়াল করলাম বাগানে যারা কাজ করছে তারা আড়চোখে আমাকে দেখছে, হাঁটতে হাঁটতে গেটের কাছে এসে পড়লাম, ভাবলাম একবার পরখ করে দেখি সত্যিই আমি বন্দী কিনা? গেটে হাত দিয়েছি, অমনি কোথা থেকে দুজন কালো মানুষ এসে হাজির, "মালকিন আপনি বাড়ীর বাইরে যেতে পারবেন না, মালিকের হুকুম।"

অগত্যা নিজের ঘরে ফিরে এলাম।

কাল রাতে ভাল করে দেখিনি, আজ দেখলাম আমার ঘরটিও আয়তনে বেশ বড়, এক পাশে দুটো বিশাল জানলা যা দিয়ে বাড়ীর পেছনের বাগানটা দেখা যায়, জানলায় সোনালী পর্দা, পুরো ঘরটায় সোনালী আর গোলাপী রঙের ছড়াছড়ি। ঘরের মাঝখানে পালঙ্ক, গোলাপী চাদর পাতা, এক পাশে একটি সোফা, গোলাকৃতি একটা টেবিল আর কয়েকটি বসার চেয়ার, সোফায় আর চেয়ারে গোলাপী কাপড়ে মোড়া গদি, পালঙ্কের অন্য দিকে আলমারি, পড়াশুনা করবার জন্য একটা করে টেবিল ও চেয়ার।

একটা আরামকেদারা টেনে আমি জানলার কাছে বসে পড়লাম, আর নিজের দুর্দশার কথা ভাবতে লাগলাম। কি নিষ্ঠুর প্রকৃতির মানুষ এই র‍্যান্ডলফ, প্রথমে আমাদের লিঞ্চার্সদের হাতে ধরিয়ে দিল, আর তারপর আমার যন্ত্রনার সুযোগ নিয়ে আমাকে এখানে আসতে বাধ্য করল। ইস আর কিছুক্ষন যদি যন্ত্রনা সহ্য করতে পারতাম, তাহলে আজ আমার এই অবস্থা হত না, এতক্ষনে আমি মিস ডীনের সাথে রিচমন্ড পৌঁছে গেছি।

বার বার মিস ডীনের কথা মনে পড়ছিল, ওর সাথে আমার অবস্থার এখন কত তফাত, বেতের ঘা উনি আমার থেকে অনেক বেশী খেয়েছেন, রেলে চড়ার যন্ত্রনাও ভোগ করেছেন, তাও উনি এখন স্বাধীন, আর কিছুক্ষন পরেই ট্রেন ধরে ফিলাডেলফিয়া ফিরে যাবেন, আর আমি সারাটা জীবন এই নিষ্ঠুর মানুষটার হাতে বন্দী থাকব। ভবিষ্যতে আমার সাথে কি হবে কে জানে, সেকথা ভাবতেও আমার ভয় হচ্ছে, কোন দুঃখে যে মিস ডীনের সাথে ভার্জিনিয়া আসতে গেলাম?

বেলা একটার সময় দীনা লাঞ্চ খেতে ডাকল। আমি নীচে গিয়ে অল্প কিছু খেলাম, নিজের দুর্দশার কথা আর কত ভাববো, তাই খাওয়ার পর লাইব্রেরীতে গিয়ে একটা নভেল পড়তে শুরু করলাম, সারাটা বিকেল আমি লাইব্রেরীতেই কাটালাম।

সন্ধ্যা সাতটার সময় দীনা ডিনার খেতে ডাকল, সকালের সেই মেয়ে দুটি, যাদের নাম কেট আর লুসি, তার পরিবেশন করল, দীনা তদারকি করল, ওর হাতেই ভাঁড়ারের চাবি, ও আমাকে জিগ্যেস করল খাবার সাথে আমি কোন মদ পান করব, শ্যাম্পেন, ক্ল্যারেট না এইল? আমি বললাম আমার কোনটাই চাই না।

ডিনারে নানান রকমের পদ, অতি উত্তম রান্না, এত রকমের পদ আমি আগে কখনো খাইনি, সত্যি কথা বলতে কি মিস ডীনের বাড়ীর খাওয়া দাওয়া অনেক সাদা মাটা ছিল। আমার মানসিক অবস্থা ভাল না, তবুও খেতে মন্দ লাগল না, বেশ পেট পুরেই খেলাম।

ডিনার শেষে আমি একতলায় একটি বসার জায়গায় গেলাম, সেখানে আলো জ্বালানো হয়েছে, পর্দা টেনে দেওয়া হয়েছে, আরামের সব রকম ব্যবস্থাই আছে, তবুও ওখানে একা বসে থাকতে আমার ভাল লাগছিল না। সময় যেন কাটতেই চায় না, একবার মনে হল দীনার সাথে গল্প করতে পারলে বেশ ভাল হত, কাল রাতে ওর দেহাতী ভাষায় কথাবার্তা আমার খুব ভাল লেগেছিল, কিন্ত দীনাকে এই সময় ডেকে পাঠানো ঠিক হবে না, দীনাও হয়তো আমাকে একা থাকতে দিতে চায়।

দীনার সাথে আমার আবার দেখা হল রাতে যখন আমি নিজের ঘরে শুতে গেলাম, ও এসে আমার চুল বেঁধে দিল আর জামা কাপড় পাল্টাতে সাহায্য করল।



____________________________________

* Possum, চার পেয়ে স্তন্যপায়ী জন্তু, প্রমান সাইজের একটা বেড়াল থেকে ছোট।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#13
(#০৮)



চারটে দিন এইভাবেই কেটে গেল, পঞ্চম দিন সকালে দীনা চা নিয়ে এসে বলল মালিকের কাছ থেকে চিঠি এসেছে, উনি আজ ফিরবেন। দীনাই একমাত্র দাসী যে একটু পড়াশুনা জানে। র‍্যান্ডলফ ওকে লিখেছে যে সন্ধ্যা সাতটার মধ্যেই বাড়ী পৌছবে এবং ডিনার খাবে, সেইমত যেন রান্না করা হয়। আমি বিছানায় উঠে বসলাম, দীনা বলে যাচ্ছে র‍্যান্ডলফ আর কি লিখেছে কিন্তু সে কথা আমার কানেই ঢুকছে না, মাথাও কাজ করছে না, জানতাম কালরাত্রি আসবেই, কিন্তু সেটা যে আজই একথা শুনেই আমার হাত পা কাঁপতে শুরু করেছে। চা খেয়ে স্নানে গেলাম, স্নান সেরে জামা কাপড় পরে নীচে গেলাম ব্রেকফাস্টের জন্য, কিন্তু কিছু খেতে ইচ্ছে করল না, পর পর দু কাপ কফি খেলাম।

সারাটা দিন অস্থিরতার মধ্যে কাটল, বাড়ীর ভেতর এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছি, কখনো একটা চেয়ার টেনে বসছি, পর মুহুর্তে উঠে হাঁটছি, একবার ভাবছি র‍্যান্ডলফ আমার সাথে কি করবে, কান লাল হয়ে যাচ্ছে, তারপরেই মনে হচ্ছে ভেবে কি হবে, যা হবার তা তো হবেই, নববিবাহিতা মেয়েদেরও কি এই রকম হয়? সময় যত এগিয়ে আসছে আমার বুকের ধুকপুকানিও তত বাড়ছে।

দুপুর গড়িয়ে বিকেল হল। পাঁচটা নাগাদ নিজের ঘরে বসে আছি দীনা এল আর একটি দাসীর সাথে, তার মাথায় স্নানের গামলা। ঘরের মাঝখানে গামলাটি রেখে তাতে উষ্ণ জল ঢালছে, কিন্তু আমি তো সকালেই স্নান করেছি, এখন আবার স্নানের গামলা এনে জল ভরছে কেন? দীনাকে জিগ্যেস করলাম, "দীনা, আমি সকালে স্নান করেছি, এখন আবার স্নানের গামলা আনলে কেন?"

 - "জানি মালকিন আপনি সকালে স্নান করেছেন," দীনা বলল, "কিন্তু মালিক হুকুম দিয়েছেন, আপনাকে গোলাপ জলে স্নান করিয়ে সুন্দর জামা কাপড় পড়িয়ে রাখতে। আপনি তো জানেন মালিকের হুকুম অমান্য করলে আমাকে বেত খেতে হবে"

র‍্যান্ডলফের আদেশ শুনে খুবই অপমানিত বোধ করলাম, এ যেন পাঁঠাকে স্নান করিয়ে বলির জন্য তৈরী করা হচ্ছে। কিন্তু বাধা দিয়ে কি লাভ, শুধু শুধু দীনা বেচারী আমার জন্য বেত খাবে, আমি বিছানা ছেড়ে উঠলাম। দীনা আমার স্নানের প্রস্তুতি শুরু করল, প্রথমে গামলার জলে একটি ছোট শিশি থেকে আতরের মত কয়েক ফোঁটা তরল পদার্থ মেশাল, তারপর একটা কৌটো থেকে সাদা গুড়ো গুড়ো কিছু ঢেলে জলটা নাড়তে শুরু করল, যতক্ষন না গুড়োগুলো জলের সাথে মিশে যায়, সুন্দর একটা গোলাপের গন্ধ ঘরে ছড়িয়ে পড়ল। পরে জেনেছিলাম, ঐ তরল পদার্থ আর সাদা গুড়ো তুর্কীদেশ থেকে আনানো, ওখানে হারেমের মেয়েরা এটা ব্যবহার করে, এতে চামড়া নরম আর উজ্জ্বল হয়, গা থেকে সুগন্ধ আসে।

স্নানের জল তৈরী হলে দীনা আমার জামা কাপড় খুলে আমাকে উলঙ্গ করল, আমাকে গামলার মাঝে দাঁড় করিয়ে সে একটা নরম তোয়ালে ঐ উষ্ণ সুগন্ধময় জলে ভিজিয়ে আমার গা হাত পা ডলতে লাগল, গায়ে ভেজা তোয়ালে ঘষছে আর আমার শরীরের প্রশংসা করছে, বার বার বলছে, এমন সুন্দর শরীর সে আগে দেখেনি।

এর পর সে শুকনো তোয়ালে দিয়ে আমার গা মুছে দিল, আমি গামলা থেকে বেরিয়ে এলাম। এবারে দীনা আস্তে আস্তে আমার গা হাত পা টিপতে শুরু করল, আমার খুবই আরাম হচ্ছিল, যদিও কেন এসব করা হচ্ছে সে কথা ভেবে মনটা তিক্ততায় ভরে যাচ্ছিল। দীনা আমার বুক, পিঠ, পাছা, থাই হালকা ভাবে টিপছে আর বলছে, "ইস কি তুলতুলে নরম শরীর আপনার মালকিন!"

স্নান পর্ব শেষ হলে দীনা আমাকে জামা কাপড় পরাতে শুরু করল, প্রথমে একটা লেস লাগানো নীল রঙের ফিতেওয়ালা সেমিজ পরালো, তারপরে একই রকম লেস লাগানো ড্রয়ার্স, একটা সাদা সিল্কের মোজা পরাল যা আমার হাঁটুর ওপরে পৌছল, আমার সব থেকে সুন্দর জুতো জোড়া পরলাম, তারপরে পেটিকোট আর আমার সেরা সাদা ফ্রকটি। খুব সুন্দর করে চুল আঁচড়ে বেঁধে দিল, আমাকে দেখে উচ্ছসিত হয়ে বলল, "কি সুন্দর দেখাচ্ছে আপনাকে মালকিন, মালিক খুবই খুশী হবেন।"

দীনা খুব ভালভাবেই জানত র‍্যান্ডলফ আজ আমাকে ভোগ করবে, সেই জন্যই আমাকে স্নান করিয়ে, সুগন্ধি মাখিয়ে, ভাল জামা কাপড় পরিয়ে সাজানো হচ্ছে। কিন্তু এটা যে আমার জন্য একটা দুঃখজনক ব্যাপার হতে পারে সেটা বোঝাবার মত বুদ্ধি ওর ছিল না, এইসব দাস দাসীদের মধ্যে কুমারীত্ব, সতীত্ব এইসব ধারনার কোন মূল্য নেই। দীনা ভাবছিল আমি র‍্যান্ডলফের নেক নজরে পড়েছি, সেটাই আমার পরম সৌভাগ্য, তার নজরে র‍্যান্ডলফের মত ভাল মানুষ দুটো নেই।

সাজগোজ শেষ হলে দীনা আমাকে নীচে বৈঠকখানায় গিয়ে অপেক্ষা করতে বলল যাতে মালিক এলেই আমাকে দেখতে পান। বৈঠকখানায় গিয়ে দেখলাম সেখানকার আসবাব পত্র ঝাড়পোছ করা হয়েছে, সব কটা বাতি জ্বালানো হয়েছে, আমি একটা সোফায় বসে অপেক্ষা করতে লাগলাম। আমার মনটা ভার হয়েছিল, একটু পরেই র‍্যান্ডলফ আমার কুমারীত্ব হরন করবে, যে কোনো মেয়ের জীবনে এটা একটা বিশেষ দিন। আমি যদি র‍্যান্ডলফকে একটুও পছন্দ করতাম তাহলে আমি ঐ ক্ষনটির জন্য উৎসুক হয়ে থাকতাম, কিন্তু পছন্দ করা দূরের কথা আমি তাকে ঘৃণা করি, আর সেই মানুষটার কাছেই আমাকে কুমারীত্ব বিসর্জন দিতে হবে।

একটু পরেই বাইরে ঘোড়ার গাড়ীর আওয়াজ পেলাম, সদর দরজা খোলা আর বন্ধ করার আওয়াজ হল, র‍্যান্ডলফ এসেছে! আমার বুকের ধুকপুকানি বেড়ে গেল, আমার মনের অবস্থার সাথে কোনো কুমারী মেয়ে যে তার প্রেমিকের প্রতীক্ষা করছে তার মনের অবস্থার কোন মিল নেই, বরঞ্চ আমার মনের অবস্থা তখন সেই কয়েদীর মত যাকে একটু পরেই বধ্যভুমিতে নিয়ে যাওয়া হবে । র‍্যান্ডলফ কিন্ত সোজা বৈঠকখানায় এল না, মনে হয় সে নিজের ঘরে গেল, হাত মুখ ধুয়ে রাস্তার জামা কাপড় পালটে আসবে।

ঠিক তাই, একটু পরেই সে বৈঠকখানায় এল, পরনে সন্ধ্যার পোষাক। আমি সোফা থেকে উঠে দাড়ালাম, র‍্যান্ডলফ সোজা আমার কাছে এসে, আমার দুই হাত ধরল, তারপরেই আমার ঠোঁটে ঠোঁট চেপে জোরে একটা চুমু খেল। আমি হকচকিয়ে গেলাম, আমাকে দু হাতে ধরে র‍্যান্ডলফ আমার মাথা থেকে পা পর্যন্ত দেখল, আমি চুপ করে দাঁড়িয়ে আছি, র‍্যান্ডলফ বলল, "বাঃ, তোমাকে দেখতে খুবই সুন্দর লাগছে ডলি, এই সাদা ফ্রকটা তোমাকে মানিয়েছে খুব ভাল, কিন্তু ভবিষ্যতে তুমি সবসময় গোল গলা ফ্রক পরবে।"

 - "আমার সে রকম কোন ফ্রক নেই," আমি মিন মিন করে বললাম।

 - "চিন্তা কোরো না, শীগগিরই তোমার অনেকগুলো সে রকম ফ্রক হবে," র‍্যান্ডলফ হেসে বলল, আমার গালে আদর করে জিগ্যেস করল, "এবারে বল, আমি যে ছিলাম না তোমার কোন অসুবিধা হয়নি তো? দীনা ঠিক মত দেখাশোনা করেছে? দাসীরা তোমার কথা শুনেছে?"

আমি প্রথম প্রশ্নটি এড়িয়ে গেলাম, কারন সত্যি কথা হল র‍্যান্ডলফ ছিল না তাই চারটে দিন শান্তিতে কেটেছে, চট করে বললাম, "হ্যাঁ দীনা আমার খুবই যত্ন নিয়েছে, আর দাসীরা সবাই আমার কথা শুনেছে।"

 - "কথা শুনলেই ভাল," র‍্যান্ডলফ বেশ হালকা সুরে বলল, "না হলে দীনা থেকে শুরু করে প্রত্যেকটার পাছা লাল করতাম!"

আমি চমকে উঠলাম, আজকের দিনে মেয়েদের সম্বন্ধে এই রকম মন্তব্য র‍্যান্ডলফ না করলেই পারত, কিন্তু আমি সে কথা বলার কে? র‍্যান্ডলফ আমাকে আরো কয়েকটা প্রশ্ন করল, আমি যথাযথ উত্তর দিলাম।

ইতিমধ্যে একটি দাসী এসে খবর দিল, ডিনার তৈরী, আমরা সেই বিশাল খাবার ঘরটায় গেলাম। খাওয়ার টেবিলে ফুলদানিতে ফুল রাখা হয়েছে, সুন্দর রুপোর রেকাবিতে নানান রকম ফল, প্লেট, কাঁটা, চামচ সবই খুব দামী, এক পাশে মেহগনি কাঠের আলমারি ভর্তি বাহারী কাপ ডিশ, এ সবই র‍্যান্ডলফের পুরুষানুক্রমে পাওয়া। আমরা খেতে বসলাম, অনেক রকমের পদ রান্না করা হয়েছে, আমি তার অর্ধেকের নামও জানিনা, সেই সাথে নানাবিধ মদ।

র‍্যান্ডলফ অনেক কথা বলছিল, খুব তৃপ্তি সহকারে খাচ্ছিল আর সেই সাথে শ্যাম্পেন পান করছিল, আমি ভয়ে আর শঙ্কায় এমনই কুকড়ে ছিলাম যে খেতেই পারছিলাম না। মাথা নীচু করে র‍্যান্ডলফের কথা শুনছিলাম, আর চামচ দিয়ে খাওয়ার নাড়া চাড়া করছিলাম। র‍্যান্ডলফ কোন প্রশ্ন করলে "হু" "হাঁ" বলে উত্তর দিচ্ছিলাম, তার চোখে চোখ পড়লে লজ্জায় আমার গাল লাল হয়ে যাচ্ছিল, একটু পরেই আমার সাথে কি হতে যাচ্ছে, বার বার সে কথাই ভাবছিলাম।

আমার আড়ষ্টভাব দেখে র‍্যান্ডলফ এক গ্লাস শ্যাম্পেন আমার দিকে এগিয়ে দিল, আমাকে খেতে বলল, ভাবল মদ খেলে আমি হয়তো একটু সহজ হব। র‍্যান্ডলফের কথা অমান্য করার সাহস ছিল না, তাই আমি শ্যাম্পেন খেলাম, কিন্তু সহজ হওয়ার বদলে আমার নেশা হয়ে গেল, র‍্যান্ডলফ দ্বিতীয়বার খেতে বলল না।

খাওয়া শেষ হতে র‍্যান্ডলফ একটা সিগার ধরাল, ধুম্রপান শেষ করে সে আমাকে নিয়ে আবার বৈঠকখানায় গেল। আমরা দুটো আরামকেদারায় বসলাম, র‍্যান্ডলফ নানান বিষয়ে কথা বলতে শুরু করল, আমি যে বেশীর ভাগ সময় মাথা নীচু করে বসে রইলাম, সে খেয়ালই করল না। সে বেশ খোশ মেজাজে ছিল, একটু পরেই আমার কুমারী শরীর ভোগ করবে এই কথা ভেবে নিশ্চয়ই খুব খুশী।

র‍্যান্ডলফ বলল সে খবর পেরেছে যে মিস ডীন ফিলাডেলফিয়া পৌঁছে গেছেন, নিষ্ঠুরভাবে হেসে বলল, "আশা করি সেদিনের মারের পর ঐ কোয়েকার মাগী আর কোনোদিন আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাবার কথা ভাববে না, ঐ বেতের দাগ কোনোদিন মিটবে না। তোমার শরীরে অমন দাগ পড়বে না ডলি, কারন তোমার রক্ত বেরোয়নি।"

র‍্যান্ডলফের কথা শুনে আমার পাছা শির শির করে উঠল। আমার নিজের অজান্তেই পুরো শরীর যেন থরথর করে কেঁপে উঠলো।

রাত দশটা বাজলে র‍্যান্ডলফ উঠে দাঁড়িয়ে বলল, "আজ আমাদের ফুলশয্যার রাত, চল ডলি তাড়াতাড়ি শুতে যাই।"

আমি কেঁদে ফেললাম, দুই হাত জোড় করে বললাম, "র‍্যান্ডলফ দয়া করে আমাকে ছেড়ে দা."

র‍্যান্ডলফের মুখ কালো হয়ে গেল, সে ভুরু কুঁচকে বলল, "বোকার মত কথা বোলো না ডলি, তুমি সেদিন কথা দিয়েছিলে, এ আলোচনার নিস্পত্তি সেদিনই হয়ে গিয়েছিল।"

 - "সেদিনের কথা বোলো না," আমি কাঁদতে কাঁদতে বললাম, "সেদিন আমি যন্ত্রনায় মৃতপ্রায় ছিলাম, আমাকে দয়া করে এখান থেকে চলে যেতে দাও।"

 - "এসব বাজে কথা ছাড়", র‍্যান্ডলফ নিষ্ঠুর গলায় বলল, "তুমি এখন সম্পুর্ন আমার কবলে আর তোমাকে ছাড়ার কোনো ইচ্ছেই আমার নেই। তুমি যদি চুপচাপ আমার সাথে দোতলায় না চল, তাহলে আমি চারটে দাসী ডেকে তোমাকে উপরে নিয়ে যাব, তারা তোমাকে বিছানার ওপর চেপে ধরবে আর আমার যা ইচ্ছে আমি তাই করব। এখন তুমিই ঠিক কর, চুপ চাপ আমার সাথে যাবে না দাসীদের ডাকব?"

র‍্যান্ডলফের কথা শুনে আমি আরো ঘাবড়ে গেলাম, বুঝলাম ছাড়া পাওয়ার কোনো সম্ভাবনাই নেই, বেগড়বাই করলে চারটে দাসীর সামনেই সে আমার কুমারীত্ব হরন করবে, আমি কাঁদতে কাঁদতে বললাম, "না না দাসীদের ডেকো না, আমি নিজেই যাচ্ছ."

 - "ভালো কথা", এই বলে সে আমাকে দোতলায় আমার ঘরে নিয়ে এল।

ঘরের সব কটা বাতি জ্বালিয়ে দেওয়া হয়ছে, সারা ঘরে একটা মায়াবী আলো, দেখলাম বিছানার ঠিক মাঝখানে গোলাপী চাদরের ওপর একটা বড় সাদা তোয়ালে বেছানো হয়েছে, আর একটা বাড়তি বালিশও রাখা হয়েছে, সেই বালিশের ওপর র‍্যান্ডলফের রাতের জামা।

র‍্যান্ডলফ দরজা বন্ধ করে আমার দিকে ফিরে বলল, "ডলি তোমার সুবুদ্ধি হয়েছে দেখে আমি খুশী হয়েছে। মেয়েদের সাথে জোড়াজুড়ি করতে আমার একদম ভাল লাগে না, লক্ষ্মী মেয়ের মত চুপ চাপ আমি যা চাই তাই আমাকে করতে দাও, বাগড়া দিও না। প্রথমেই আমি তোমার জামা কাপড় খুলব, সুন্দরী মেয়েদের ল্যাংটো করতে আমার খুবই ভাল লাগে।"

র‍্যান্ডলফ যে ভাবে আমার জামা কাপড় খুলল তাতে স্পস্ট বোঝা গেল এই কাজটি সে আগেও অনেকবার করেছে। আমাকে আয়নার সামনে দাঁড় করিয়ে প্রথমে আমার ফ্রকটি খুলে একটা চেয়ারের ওপর ছুঁড়ে ফেলল। তারপর আমার পেটিকোটের ফিতে খুলে দিল, সেটা মাটিতে লুটিয়ে পড়ল, আমি তার থেকে বেরিয়ে এলাম, এবারে আমার সামনে হাঁটু গেড়ে বসে সে প্রথমে আমার জুতো খুলল, তারপর সিল্কের মোজা। এরপর আমার সেমিজের মধ্যে হাত ঢুকিয়ে ড্রয়ার্সের ফিতে খুলে সেটাকেও টেনে নামাল। আমার পরনে এখন সেমিজ ছাড়া কিছুই নেই, সেটাও সে খুলে দিল, আর আমি পুরো উলঙ্গ হয়ে তার সামনে দাঁড়ালাম। আয়নায় নিজের ল্যাংটো চেহারা দেখে লজ্জায় আমার কান লাল হয়ে গেল, চট করে দুই হাত দিয়ে আমি গুদ ঢাকবার চেষ্টা করলাম।

র‍্যান্ডলফ ঘুরে ঘুরে চার পাশ থেকে আমাকে দেখল, আমার দুই হাত টেনে ধরল যাতে শরীরের কোন অংশ আমি ঢাকতে না পারি, বেশ কিছুক্ষন আমাকে এই ভাবে দেখবার পর সে আমাকে কোলে তুলে নিল, বিছানায় নিয়ে গিয়ে চিত করে শুইয়ে দিল। আমি এক হাতে গুদ আর অন্য হাতে চোখ ঢেকে চুপ চাপ শুয়ে রইলাম, র‍্যান্ডলফ নিজের জামা কাপড় খুলতে শুরু করল।

আমি ভেবেছিলাম, র‍্যান্ডলফ বাতিগুলো নিভিয়ে দেবে, কিন্তু বাতি না নিভিয়েই সে বিছানায় উঠে এল, মুখের ওপর থেকে আমার হাত সরিয়ে সে আমার ল্যাংটো শরীর জড়িয়ে ধরল আর আমার ঠোঁটে, চোখে, গালে চুমু খেয়ে বলল, "লক্ষী মেয়ে, এতদিনে তোমাকে আমি পেলাম।"

শোবার ঘরে আসার পর এই প্রথম র‍্যান্ডলফ আমার সাথে মধুরভাবে কথা বলল, আমাকে ল্যাংটো করার সময় সে একটি শব্দও উচ্চারন করেনি, এমনভাবে আমার কাপড় জামা খুলছিল যেন আমি একটা কাঠের পুতুল। আমাকে আরো কয়েকটা চুমু খেয়ে সে আমার শরীর কচলাতে শুরু করল, প্রথমেই সে আমার মাই নিয়ে পড়ল, দুই হাতে মাই দুটো ধরে কচলাচ্ছে, টিপছে, ঝুঁকে পড়ে একটা মাইয়ের বোঁটা মুখে নিয়ে দাঁতে কাটল। আমি চমকে উঠে সরে যাওয়ার চেষ্টা করলাম, র‍্যান্ডলফ এক ধমক দিল, "চুপ করে শুয়ে থাকো!"

সে আমার অন্য বোঁটাটা মুখে নিয়ে চুষতে শুরু করল, চুষছে আর জিভ দিয়ে মুখের মধ্যে ঘোরাচ্ছে, আমি চুপ করে শুয়ে আছি। একটু পরে আমার মাই থেকে মুখ সরিয়ে সে অন্যত্র নজর দিল। আমার পেটে, থাইয়ে হাত বোলাতে শুরু করল, আমার দুই পা ফাঁক করে গুদে হাত দিল। প্রথমে সে আমার গুদের চুলে বিলি কাটল, পাপড়িদুটো ফাঁক করে দেখল, তারপরে একটা আঙ্গুল গুদের মধ্যে ঢুকিয়ে নাড়াতে শুরু করল। আমি ককিয়ে উঠলাম, "এ কি করছ, ওখানে আঙ্গুল ঢুকিয়ো না, আমার লাগছে।"

 - "বোকার মত কথা বোলো না", র‍্যান্ডলফ কড়া গলায় বলল, "একটু পরেই ওখানে আরো মোটা আর বড় একটা জিনিষ ঢুকবে!"

আমি চুপ করে শুয়ে রইলাম, আরো কিছুক্ষন আমার গুদে আঙ্গুল নাড়িয়ে র‍্যান্ডলফ আমাকে উপুড় করে দিল, আর আমার পাছা নিয়ে খেলতে শুরু করল। "বেতের দাগগুলো এখনো মেলায়নি ডলি, কয়েকটা দাগ এখনো রয়ে গেছে" এই বলে আমার পাছা টিপতে শুরু করল, পাছা ধরে নাড়াচ্ছে, টিপছে, হালকা হালকা চড় মারছে, দাবনা দুটো খুলে পাছার খাঁজে আঙ্গুল ঘষল।

আমি ভেবেছিলাম সে আমাকে বিছানায় শুইয়েই আসল কাজে লেগে যাবে, এতক্ষন ধরে যে আমার শরীর নিয়ে খেলবে, এটা আমার ধারনায় ছিল না। র‍্যান্ডলফ আমাকে ওর দিকে মুখ করে শুইয়ে নিল, আমাকে জড়িয়ে চুমু খেয়ে বলল, "ডলি তুমি সত্যিই খুব সুন্দর, তোমার শরীরের গড়নটিও সুন্দর, তুমি মোটা না, যেখানে যতটা মাংস থাকার কথা ঠিক ততটাই আছে, সুন্দর বুক, ভারী পাছা, পায়ের গড়নটিও ভাল, তোমার শরীর থেকে তাজা গোলাপের সুগন্ধ বেরোচ্ছে, এটা আমার খুবই প্রিয়, এই জন্যই আমি দীনাকে বলেছিলাম তোমাকে গোলাপের জলে স্নান করাতে!"

আরো কিছুক্ষন আমার শরীর নিয়ে খেলবার পর আমাকে চিত করে শুইয়ে বলল, "ডলি এবারে আমি তোমাকে চুদব। প্রথমবার তোমার একটু ব্যাথা লাগবে, তুমি লক্ষী মেয়ের মত সহ্য করবে। প্রথমবার চুদবার সময় সব মেয়েরই ব্যাথা লাগে, তারপরে আর ব্যাথা হয় না, তখন শুধুই সুখ হয়।"

অবশেষে সেই কালমুহুর্ত ঘনিয়ে এল, আমি দু হাতে মুখ ঢেকে অপেক্ষা করতে থাকলাম, লজ্জায় ভয়ে কুকড়ে আছি, র‍্যান্ডলফ আমার দুই পা ফাঁক করে দিল, তারপর নিজে আমার ওপর শুয়ে পড়ল, তার বুক আমার মাই ওপর চেপে বসল, সে আমাকে জোরে চুমু খেল, একটা হাত দুই শরীরের মাঝে নিয়ে গিয়ে সে তার যন্ত্রটি আমার গুদের মুখে রেখে চাপ দিতে শুরু করল। আমার বেশ ব্যাথা লাগছিল, আসলে পুরুষের ঠাটানো ধোন সম্বন্ধে তখনো আমার কোন ধারনা ছিল না, র‍্যান্ডলফের ধোনটি মনে হচ্ছিল বিশাল যদিও আদপে সেটা খুব বড় নয়। আমার মনে হচ্ছিল আমার টাইট গুদে অতবড় ধোন ঢূকবে না, র‍্যান্ডলফ দুই হাতে আমার পাছা ধরে কোমর দুলিয়ে ঠাপ মারতে শুরু করল, আর ধোনের মুন্ডিটা একটু একটু করে আমার গুদের মধ্যে ঢুকতে শুরু করল।

আমি তীব্র ব্যাথায় ককিয়ে উঠলাম, "আঃ আঃ আমার লাগছে, আমাকে ছেড়ে দাও", দুই হাতে বিছানা থাবড়াচ্ছি, মাথা এদিক ওদিক করছি আর চেঁচাচ্ছি, "না না আর পারছি না, ভীষন লাগছে, আর ঢুকিয়ো না"

র‍্যান্ডলফ অবশ্য থামল না, সে একনাগাড়ে ঠাপাতে থাকল আর ধোনটা এমনভাবে আমার গুদে ঢুকল, যেন তরমুজের মধ্যে একটা ছুরি ঢুকছে, যন্ত্রনায় আমি দুই পা আরো খুলে দিলাম। খানিকটা ঢুকে ধোনটা আমার সতীচ্ছদে ধাক্কা খেল, আমার কুমারীত্বের শেষ চিহ্ন। র‍্যান্ডলফ শক্ত হাতে আমার দুই পাছা ধরে আরো জোরে ঠাপাতে শুরু করল, ধোনের মুন্ডিটা সতীচ্ছদে একটা করে ধাক্কা মারছে আর আমি ব্যাথায় গুঙিয়ে উঠছি, র‍্যান্ডলফ লম্বা লম্বা ঠাপ দিচ্ছে, গুদের মুখ পর্যন্ত ধোন বের করে আবার জোরে ঠুসে দিচ্ছে, এই রকম একটি ঠাপে আমার সতীচ্ছদ ছিঁড়ে গেল, যন্ত্রনায় আমার চুল খাড়া হয়ে গেল, আমি খুব জোরে চেঁচিয়ে উঠলাম।

একটা ছোট্ট বিরতি দিয়ে র‍্যান্ডলফ আবার ঠাপাতে শুরু করল, এখন আর কোন বাঁধা নেই, ধোনটা গোড়া পর্যন্ত আমার গুদের মধ্যে ঢুকে যাচ্ছে, নিজের অজান্তেই আমি র‍্যান্ডলফের ঠাপের তালে তাল মিলিয়ে পাছা নাচাতে শুরু করলাম। সত্যি কথা বলতে কি আমার বিন্দুমাত্র সুখ হচ্ছিল না, বেশ ব্যাথাই লাগছিল তবুও আমি পাছা নাচাচ্ছিলাম, র‍্যান্ডলফের ঠাপের গতি বাড়ছিল, বেশ কয়েকটা ঠাপ পরেই সে ধোনটা আমার গুদের মধ্যে ঠেসে ধরল আর পরমুহুর্তে আমার গুদে গরম তরল পড়তে শুরু করল, আমার শরীর কেঁপে কেঁপে উঠল, আমি র‍্যান্ডলফকে আঁকড়ে ধরলাম। র‍্যান্ডলফের বীর্যে আমার গুদ ভরে উঠছে, সতীচ্ছদ ছেঁড়ার জ্বালাটা কমছে, শরীর তখনও কাঁপছে, কানের মধ্যে ভো ভো আওয়াজ হচ্ছে, মনে হচ্ছে এই বুঝি আমি অজ্ঞান হয়ে যাব।

একটু পরেই র‍্যান্ডলফ আমার বুকের ওপর থেকে উঠে পড়ল, আমার দুই গালে চুমু খেয়ে বলল, "ডলি, তুমি আর কুমারী রইলে না, তুমি এখন একজন মহিলা, দেখবে পরের বার আর ব্যাথা লাগবে না।"

আমার মনে হল আমার দু পায়ের ফাঁকে ভেজা ভেজা, গুদ থেকে কিছু বেরোচ্ছে, আমি উঠে বসলাম, দেখি গুদ থেকে রক্ত বেরোচ্ছে, তলায় যে তোয়ালেটা পাতা ছিল সেটাও রক্তে ভিজে গেছে। রক্ত দেখে ভীষন ঘাবড়ে গেলাম, এ সম্বন্ধে আমার কোন ধারনা ছিল না, আমি চেঁচিয়ে উঠলাম, "দ্যাখো দ্যাখো ওখান থেকে রক্ত বেরোচ্ছে, এবারে আমি কি করব?"

র‍্যান্ডলফ আমাকে জড়িয়ে ধরে আমার গায়ে মাথায় হাত বোলাতে শুরু করল, "ও কিছু না ডলি, ভয় পেয়ো না, প্রথমবার চুদবার সময় সব মেয়েদেরই একটু রক্ত বেরোয়।"

সে বিছানা থেকে উঠে গেল, একটা পাত্রে জল আর একটা ছোট তোয়ালে নিয়ে এল, আমাকে আবার চিত করে শুইয়ে সে অতি যত্নের সাথে আমার গুদের চার পাশ মুছিয়ে দিল। রক্তের সমস্ত দাগ মুছে দেবার পর র‍্যান্ডলফ আমাকে রাতের জামা পরতে বলল, আমি তাড়াতাড়ি উঠে জামা পরলাম, ল্যাংটো থাকতে আমার খুবই লজ্জা করছিল। র‍্যান্ডলফ বাথরুমে গিয়ে পরিস্কার হয়ে এসে আমার পাশে শুয়ে পড়ল। সেই রাতে আর কিছু করল না, একটু পরেই ঘুমিয়ে পড়ল। আমার কিন্তু সহজে ঘুম এল না, গুদের মধ্যে তখনো অল্প অল্প জ্বালা করছিল, মনে হচ্চিল র‍্যান্ডলফের ধোনটা এখনো আমার গুদের মধ্যে ঢোকান আছে, এই ভাবে কুমারীত্ব হারানোর দুঃখ আমাকে কুড়ে কুড়ে খাচ্ছিল, আমি নিঃশব্দে কাদছিলাম।

একটু পরে চোখের জল শুকিয়ে এল, এক অদ্ভুত অবসাদ শরীরে ছড়িয়ে পড়ল, আমিও ঘুমিয়ে পড়লাম।

যখন ঘুম ভাঙল তখন সকাল হয়ে গিয়েছে, উঠে বসে দেখি র‍্যান্ডলফ পাশে শুয়ে অঘোরে ঘুমোচ্ছে, তার মুখ দেখে কে বলবে যে কাল রাতেই সে একটি অসহায় মেয়ের সর্বনাশ করেছে। আমার মাথা ব্যাথা করছিল, ড্রেসিং টেবিলের আয়নায় নিজের চেহারা দেখলাম, ফ্যাকাশে লাগছে, চোখের তলায় একটু কালিও যেন পড়েছে। মন খারাপ করে কি হবে? যা হবার তা তো হয়েই গেছে, ঠান্ডা মাথায় ভাবতে শুরু করলাম এবার আমার কি করনীয়? কুমারীত্ব হারিয়েছি, হাতে একটি পয়সা নেই, মিস ডীনের কাছেও কোনোদিন ফিরে যেতে পারব না, আজকের পরে ওকে মুখ দেখাব কি করে? উডল্যান্ডসে থাকা ছাড়া আমার আর কোনো উপায় আছে কি? ভবিষ্যতে কি হবে কেউ জানেনা, কিন্তু যতদিন না এর থেকে ভাল কিছু হচ্ছে, আদৌ যদি সে রকম কিছু হয়, ততদিন আমাকে র‍্যান্ডলফের কাছেই থাকতে হবে। আর থাকতে যখন হবেই তখন মুখ গোমড়া করে থাকার কি মানে হয়? মানিয়ে নেওয়াই বুদ্ধির কাজ হবে। র‍্যান্ডলফকে আমি একটুও পছন্দ করি না, কিন্তু মনে মনে ঠিক করলাম, সেটা বাইরে প্রকাশ করব না, র‍্যান্ডলফকে বুঝতে দেব না যে ওকে অপছন্দ করি, উলটে এমন ভাব করব, যেন এখানে থাকতে আমার ভাল লাগছে, আমি খুবই সুখী, এতেই আমার মঙ্গল।

এই সব সাত পাঁচ ভাবছি, এমন সময় র‍্যান্ডলফের ঘুম ভেঙে গেল, আড়মোড়া ভেঙে সে আমার দিকে তাকিয়ে হাসল, আমার গালে চুমু খেয়ে বলল, "সুপ্রভাত ডলি, কেমন আছ তুমি? গুদে এখনো জ্বালা করছে কি?"

লজ্জায় আমার গাল লাল হলে, মাথা নীচু করে জবাব দিলাম, "ভাল আছি, সে রকম জ্বালা আর নেই, যেটুকু আছে তাও কমে যাবে মনে হচ্ছে।"

র‍্যান্ডলফ আবার আমাকে চুমু খেল, "বাঃ, তুমি বুদ্ধিমতী মেয়ে ডলি, অযথা কান্না কাটি না করে সবকিছু মেনে নিয়েছ, এটা দেখে আমার খুবই ভাল লাগছে। যা হবার তা তো হয়েই গেছে, সে আর ফেরানো যাবে না। আমি তোমাকে খুবই সুখে রাখব, কোনো কিছুর অভাব রাখব না, এই উডল্যান্ডস তোমার বাড়ী, এখানে তুমি যদি অসুখী থাক তা হবে নিজের দোষে, আমার কথা শুনলে দেখবে তোমার কোন অসুবিধা হবে না।"

র‍্যান্ডলফ আমাকে আদর করতে শুরু করল, আমার মাই নিয়ে খেলছে, আমার পাছা টিপছে, একটু পরের র‍্যান্ডলফের ধোন ঠাটিয়ে উঠল, সে আমাকে চিত করে শুইয়ে আমার জামা বুকের ওপর তুলে গুদে ধোন ঢোকাল। এবারে আর কোন বাধা নেই, দু তিন ঠাপেই পুরো ধোনটা গুদের মধ্যে ঢুকে গেল, র‍্যান্ডলফ আমাকে জোরে জোরে চুদতে শুরু করল। গুদের ভেতরটা এখনো জ্বালা করছিল, আমি দাঁতে দাঁত চেপে র‍্যান্ডলফের ঠাপ খেলাম আর পাছা নাচালাম।

অনেকক্ষন ধরে চুদে র‍্যান্ডলফ আমার গুদে ফ্যাদা ঢালল, আমারও শরীর কেঁপে কেঁপে উঠল, নিজের অজান্তেই আমি গুদ দিয়ে ওর ধোন কামড়ে ধরে সব রস নিংড়ে নিলাম, আজ সকালের চোদন কাল রাতের মত কষ্টকর হল না।

র‍্যান্ডলফ উঠে বসল, আমি তখনো হাঁফাচ্ছি, উত্তেজনায় বুক উঠছে নামছে, র‍্যান্ডলফ বলল, "ডলি এবার তোমার অত ব্যাথা লাগেনি তো?"

 - "না না ব্যাথা লাগেনি," আমি মিথ্যে কথা বললাম, কারন আমার গুদে তখনো জ্বালা করছিল।

 - "দেখবে শীগগিরই তোমার অভ্যাস হয়ে যাবে," র‍্যান্ডলফ বলল, "আর তখন তোমার ভাল লাগবে।"

অভ্যাস হয়তো হবে, কিন্তু ভাল লাগবে কি না তা জানিনা!

সুসান নামে একটি দাসী দরজায় টোকা দিয়ে চা আর টোস্ট নিয়ে ঘরে ঢুকল। বিছানার কাছে এসে সে ছোট টেবিলটায় চায়ের ট্রে সাজিয়ে রাখল, তার মুখ ভাবলেশহীন, যেন সে দেখতেই পাচ্ছে না যে তার মালিকের সাথে আমি এই ভাবে শুয়ে আছি, এদিকে লজ্জায় আমার মরে যেতে ইচ্ছে করছে। নিঃশব্দে সুসান ঘর গোছাতে শুরু করল, কাল রাতে র‍্যান্ডলফ আমার জামা কাপড় খুলে এদিক ওদিক ছুঁড়ে ফেলেছিল, সে গুলো একত্র করে গুছিয়ে রাখল, আমার স্নানের জল দিল, ময়লা তোয়ালে ইত্যাদি নিয়ে সে চলে গেল।

র‍্যান্ডলফ আর আমি চা খেলাম, সকালের এই চা টা আমার খুবই ভাল লাগল। চা শেষ করে র‍্যান্ডলফ জামা কাপড় পরে নিজের ঘরে চলে গেল।

স্নানের সময় আমি নিজের গুদটি ভাল করে পরীক্ষা করলাম, ঠোঁট দুটো হাঁ হয়ে আছে আর ভেতরটা খুবই লাল, আমি ঠান্ডা জল দিয়ে গুদ ধুলাম। স্নান সেরে পরিস্কার জামা কাপড় পরে নীচে গেলাম।

ব্রেকফাস্টের তখনও দেরী ছিল, তাই বাগানে হাঁটতে গেলাম, একটা ম্যাগনোলিয়া গাছের তলায় বেতের চেয়ার পেতে বসলাম। ভারী সুন্দর সকালটা, সুর্য সবে উঠেছে, পরিস্কার নীল আকাশ, গাছে গাছে পাখী ডাকছে, ঘাসের মাথায় শিশিরবিন্দু, ঠান্ডা হাওয়ায় ফুলের সুগন্ধ ভেসে আসছে।

এমন সুন্দর সকালে আমার শরীর আর মন প্রশান্তিতে ভরে গেল, এ কদিনের দুঃখ যন্ত্রনা, কাল রাতের ঘটনা সব ভুলে গেলাম, আর একটা চেয়ার টেনে তার ওপরে পা রেখে আমি শরীর এলিয়ে দিলাম, জোরে জোরে শ্বাস নিলাম, অনেকদিন পরে নিজেকে তরতাজা লাগল।

আধঘন্টাটাক বাগানে বসে থাকার পর, আমি বাড়ীর ভেতরে এলাম, খাবার ঘরে গিয়ে দেখি র‍্যান্ডলফ তখনও আসেনি। একট পরেই ও এল আর আমরা খেতে বসলাম। আমার খুব একটা খিদে ছিল না, তাছাড়া বেশ অস্বস্তিও হচ্ছিল, দাসীরা সবাই নিশ্চয় জানে যে কাল রাতে র‍্যান্ডলফ আমাকে ভোগ করেছে, যদিও তাদের মুখ দেখে কিছুই বোঝা যাচ্ছিল না। র‍্যান্ডলফের চোখে চোখ পড়তেই আমার রাতের কথা মনে পড়ে যাচ্ছিল আর লজ্জায় কান লাল হচ্ছিল। র‍্যান্ডলফের কিন্তু কোন বিকার নেই, সে খুব আনন্দের সাথে খাচ্ছিল আর কথা বলছিল।

ব্রেকফাস্ট শেষ হলে র‍্যান্ডলফ ঘোড়ার গাড়ী জুতবার নির্দেশ দিল, ও খামার পরিদর্শন করতে বেরিয়ে গেল, আমিও নিজের ঘরে ফিরে এলাম।

একটু পরেই দীনা আমার ঘরে এল, তার হাতে এক গোছা চাবি। চাবির গোছা আমার হাতে তুলে দিয়ে সে বলল, এখন আমিই মালকিন, সারা দিনের কি কি কাজ, কি রান্না হবে তার নির্দেশ আমাকেই দিতে হবে। এত বড় বাড়ী সামলাবার কোন ইচ্ছেই আমার নেই, আমি দীনাকে বললাম, চাবি সে নিজের কাছেই রাখুক আর ঠিক আগে যে ভাবে চলছিল, সে ভাবেই সে বাড়ী কাজকর্ম সামলাক। নিজের কর্তৃত্ব ফিরে পেয়ে দীনা খুবই খুশী হল, চাবির গোছা নিয়ে সে চলে গেল।

র‍্যান্ডলফ দুপুরে বাড়ী ফিরল না, ঐ বিশাল খাওয়ার টেবিলে বসে আমি একাই লাঞ্চ সারলাম, রোজকার মতই কেট আর লুসি খাবার পরিবেশন করল।

খাবার পর সারাটা দুপুর আমি লাইব্রেরীতে বসে বই পড়ে কাটালাম। বিকেলে হাঁটতে যেতেও ইচ্ছে করল না।

র‍্যান্ডলফ ফিরল সন্ধ্যাবেলায়, তার সাথে আমার দেখা হল ডিনার টেবিলে। দুপুরে হালকা খেয়েছিলাম তাই আমার বেশ খিদে পাচ্ছিল, সুস্বাদু সব রান্না আমি বেশ তৃপ্তি করে খেলাম, র‍্যান্ডলফ আমাকে এক গ্লাস শ্যাম্পেন দিল, সেটা খেতে আজ আমার বেশ ভালই লাগল। কালকের মত নেশা হল না, শুধু একটা হালকা ভাল লাগা। ডিনারের পর আমরা অনেকক্ষন বৈঠকখানায় বসে গল্প করলাম, রাত দশটার সময় দুজনে আমার ঘরে গেলাম শোবার জন্য।

আজ র‍্যান্ডলফ আমাকে নিজেই জামা কাপড় খুলতে বলল, সে একটা চেয়ারে বসে আমার জামা কাপড় খোলা দেখল, ল্যাংটো হয়ে আমরা বিছনায় গেলাম, আর একটু পরেই র‍্যান্ডলফের ঠাটানো ধোন আমার গুদ ঠাপাতে শুরু করল, আমিও পাছা নাচাচ্ছি আর শীৎকার ছাড়ছি।

পরের দিন সকালে বিছানা ছাড়ার আগে আমি আরো দুবার চোদন খেলাম।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#14
সাংঘাতিক গল্প !
Like Reply
#15
(#০৯)


ধীরে ধীরে আমি উডল্যান্ডসের জীবনে অভ্যস্ত হলাম, পারিপার্শ্বিকের সাথে মানিয়ে নিলাম। রিচমন্ড থেকে এক দর্জি কয়েকবার বাড়ীতে এল, আমার জন্য অনেকগুলো সুন্দর ফ্রক, সকাল আর সন্ধ্যায় পরার জন্য আলাদা আলাদা ডিজাইনের পোশাক বানানো হল। র‍্যান্ডলফ চাইত রাতে খাবার সময় আমি বুকের খাঁজ দেখা যায় এমন ডিজাইনের ফ্রক পরি, আমি তাই পরতাম। অনেকগুলো লেস দেওয়া অন্তর্বাস, সিল্কের মোজা, কয়েক জোড়া জুতো কেনা হল, র‍্যান্ডলফ আমাকে অনেক দামী গয়নাও কিনে দিল। এছাড়া ঘোড়ায় চড়বার জন্য আলাদা ড্রেস যাকে রাইডিং হ্যাবিট বলে, সাথে ব্রীচেস বা চোঙ্গা প্যান্ট, আর হাঁটু পর্যন্ত উঁচু বুট জুতো কেনা হল। আমি ঘোড়ায় চড়া শিখতে শুরু করলাম, একটা ঘোড়া সব সময় আমার জন্য তৈরী থাকত। রোজা নামে একটি অক্টোরুন মেয়ে, বেশ ফরসা, আমার ব্যক্তিগত দাসী নিযুক্ত হল।

অল্পদিনেই বুঝতে পারলাম, র‍্যান্ডলফ একজন অতি বুদ্ধিমান আর পড়াশুনা জানা মানুষ, এবং খুবই কামুক প্রকৃতির, মেয়েরা ওর কাছে ভোগের বস্তু ছাড়া কিছুই না। আমি উডল্যান্ডসে আসার আগে, ও খামারের প্রতিটি সুন্দরী দাসীকে চুদেছে, কোনো একজনের প্রতি ওর বিশেষ আসক্তি ছিল না, যখনই নারীগমনের ইচ্ছে হত একজনকে ডেকে পাঠাত, তা দিনই হোক বা রাত, ঘন্টা দুয়েক তাকে ভোগ করে আবার ফেরত পাঠিয়ে দিত। দাসীদের প্রতি কোন দয়া মায়া ছিল না, এরা ওর কেনা বাঁদী, যখন ইচ্ছে এদের ভোগ করত, আবার কোন দাসী কথা না শুনলে বা অবাধ্যতা করলে তাকে ওভারসিয়ারের কাছে পাঠাতো চাবকানোর জন্য, কখনো বা নিজেই শাস্তি দিত।

আমার মনে হয় না আমাকে বিন্দুমাত্র ভালবাসত। তবে হ্যাঁ, সব সময় বলত ডলি তুমি সুন্দরী, তোমার শরীরের গড়নটিও ভাল, তোমাকে আমার খুব ভাল লাগে। আমাকে ল্যাংটো দেখতে ভালবাসত, প্রায়ই আমাকে ল্যাংটো হয়ে আয়নার সামনে নানান ভঙ্গিমায় দাঁড়াতে বলত যাতে সামনে পেছনে একই সাথে দেখতে পারে।

অল্পদিনের মধ্যেই র‍্যান্ডলফ আমাকে চুদবার সময় যে সব কামোত্তেজক কথাবার্তা বলা হয় সে গুলো শিখিয়ে দিল, এই সব কথা আমি অতীতে কখনো শুনিনি। এছাড়া ও আমাকে দিনে রাতে, বিছানায় বা বিছানার বাইরে নানান ভঙ্গিতে চোদাও শেখাল।

র‍্যান্ডলফ হচ্ছে সেই জাতের মানুষ যারা সহজেই অন্যদের দাবিয়ে রাখতে পারে, ওর সামনে নিজেকে অসহায় মনে হত, ওকে একটু ভয়ও পেতাম, তাই সবসময় ও যা বলত তাই করতাম।

আমার ধারনা ছিল একজন পুরুষ আর একজন মহিলা শুধু একই ভাবে মিলিত হতে পারে, তাই প্রথম প্রথম ও যখন আমাকে নানান কায়দায় চুদত আমার খুবই আশ্চর্য লাগত। কখনো আমাকে চিত করে অথবা কাত করে শুইয়ে চুদত, কখনো দাঁড়িয়ে, কখনো বসে আবার কখনো হাতে পায়ে ভর দিয়ে হামা দিতে বলত। আমি বিছানার উপর ভর দিয়ে অথবা চেয়ারের পেছনটা ধরে সামনে ঝুঁকে পড়তাম, ও আমাকে পেছন থেকে চুদত। কখনো আমাকে টেবিলের কিনারে উপুড় করে দিত, আবার কখনো নিজে চিত হয়ে শুত আর আমাকে ওর দুই পাশে হাঁটু রেখে ধোন গুদে নিয়ে বসতে হত, আমি ওর দিকে পেছন ফিরে বসতাম আর ও আমার পাছা চটকাতো। এই ভাবে চোদার সময় আমি নিজের হাতে ওর ধোনটি ধরে গুদে ঢোকাতাম আর পাছা উপর নীচে করে ওকে সুখ দিতাম। কখনো আমাকে পুরো ল্যাংটো করে চুদত, কখনো আমি সেমিজ, মোজা আর জুতো পরে থাকতাম। প্রায়ই রাতে খাওয়ার পর, যখন আমি সন্ধ্যার পোশাক পরে থাকতাম, র‍্যান্ডলফ আমাকে সেই অবস্থায়ই চুদত। নিজে একটি চেয়ারে বসত আর আমি ওর দিকে পেছন ফিরে দাঁড়াতাম। ও আমার ফ্রকের তলায় হাত ঢুকিয়ে আমার শরীর নিয়ে খেলা করত, আমার পাছা মাই টিপত, ট্রাউজার্সের বোতাম খুলে ধোনটি বের করত, ঠাটিয়ে সোজা হয়ে আছে সেটি, লাল মুন্ডিটি চক চক করছে, চুদবার জন্য তৈরী। আমার বেশীর ভাগ ড্রয়ার্সের তলাটা কাটা ছিল, আমি এক হাতে ফ্রক কোমরের ওপর তুলে অন্য হাতে ড্রয়ার্সটি ফাঁক করে র‍্যান্ডলফের ধোনের ওপর গুদ রেখে চাপ দিতাম, আস্তে আস্তে ধোনটা পুরো গুদের মধ্যে ঢুকে যেত, আমার পাছা র‍্যান্ডলফের থাইয়ের ওপর চেপে বসত, এই ভাবে বসিয়ে র‍্যান্ডলফ দুই হাতে আমার কোমর ধরে আমাকে চুদত।

র‍্যান্ডলফ বলত একটি মেয়েকে পর পর দুবার কখনোই এক ভাবে চোদা উচিত না, বার বার এক ভাবে চুদলে বেশীদিন মেয়েটীকে ভাল লাগে না।

আমার লজ্জা কেটে গেল, আমি নানান ভাবে চোদন খেতে অভ্যস্ত হলাম, আর এটাও আবিস্কার করলাম যে চোদন খেতে আমার বেশ ভালই লাগে। র‍্যান্ডলফকে আমি একটুও ভালবাসতাম না, কিন্তু ওর কাছে চোদন খেতে মন্দ লাগত না। দিনে রাতে যখনই চুদতে চাইত, আমি বাধা দিতাম না, র‍্যান্ডলফ স্পষ্ট কথার মানুষ, প্রায়ই বলত আমাকে চুদে ও খুবই সুখ পায়। আমার মনে হয় না, আমি উডল্যান্ডসে আসার পর ও অন্য কারো সাথে শুয়েছে, রোজ রাতে আমার সাথেই শুত এবং নিদেনপক্ষে দিনে একবার চুদত। আমার শুধু খারাপ লাগত যখন ও ভোররাতে আমাকে ঘুম থেকে তুলে চুদতে শুরু করত। আমি খুবই ঘুমকাতুরে, চোখ খুলতে পারতাম না, তাও র‍্যান্ডলফ আমাকে নানান ভঙ্গীতে শুতে বা বসতে বলত, আমার কান্না পেত।

ধীরে ধীরে আমি ওর সাথে সহজ হলাম, ওকে জর্জ বলে, অর্থাৎ ওর নাম ধরে ডাকতে শুরু করলাম। র‍্যান্ডলফ বদমেজাজী মানুষ, রেগে গেলে আমার সাথে রুক্ষ ভাবে কথা বলত, কিন্তু এটাও ঠিক যে আমি যতদিন ওর কাছে ছিলাম, ও কখনো আমার গায়ে হাত তোলেনি।

আগেই বলেছি র‍্যান্ডলফ ভার্জিনিয়া রাজ্যের ধনীদের মধ্যে অন্যতম ছিল, ওদের পরিবারও খুব বনেদী, কিন্তু এত ধনী আর বনেদী পরিবারের ছেলে হওয়া সত্ত্বেও ওর সামাজিক জীবন বলে কিছু ছিল না। ওর কামুক প্রবৃত্তির কথা সবাই জানত, ফলে কোন ভদ্র পরিবারের মেয়েই উডল্যান্ডসে আসতে চাইত না। র‍্যান্ডলফ প্রায়ই ওর পুরুষ বন্ধুদের ডিনার খেতে ডাকত, এই ডিনারগুলোর সময় ও নিজে টেবিলের এক প্রান্তে বসত, আমাকে ওর মুখোমুখি অন্য প্রান্তে বসতে বলত, যেমন বাড়ীর কর্ত্রীরা বসে থাকে, অতিথিরা লম্বা টেবিলের দুই পাশে বসত।

এইসব ডিনারের সময় বাড়ীর সব দাসীরা সুন্দর কালো ফ্রক পড়ত, সাথে সাদা অ্যাপ্রন আর সাদা টুপি। অতিথিদের মধ্যে কয়েকজন বেশ দূর থেকে আসত এবং রাতে এখানেই থেকে যেত। খাওয়া দাওয়ার পর তাস খেলা হত, তাসের সাথে মদও চলত এবং শেষে পুরো ব্যাপারটিই একটি খোলামেলা ওরজি বা যৌনউৎসবে পরিনত হত। র‍্যান্ডলফ বন্ধুদের সবরকম ইচ্ছে পূরন করত, যদি একজন বন্ধুর বিশেষ কোন দাসীকে পছন্দ হত, সে র‍্যান্ডলফ কে বলত, র‍্যান্ডলফ সাথে সাথে সেই দাসীটিকে ডেকে পাঠাত, বন্ধুটি দাসীটিকে নিয়ে কোন একটি শোওয়ার ঘরে চলে যেত, দাসীটিকে ভোগ করে এসে আবার তাস খেলতে বসত। যে সব অতিথিরা রাতে উডল্যান্ডসে থাকত, তারা প্রত্যেকেই পছন্দমত কোনো দাসীকে রাতের সঙ্গিনী হিসাবে বেছে নিত।

র‍্যান্ডলফের এই বন্ধুরা সবাই আমার সাথে খুবই ভদ্র ব্যবহার করত, যদিও আড়ালে তারা আমার সম্বন্ধে কি ভাবত বা বলত তা আমার জানা নেই। র‍্যান্ডলফ আমাকে শুধু টেবিলের মাথায় বসাত না, ও চাইত সবাই আমাকে বাড়ীর কর্ত্রীর মর্যাদা দিক। ওর বদমেজাজের কথা সবাই জানত, তাই আমার সাথে কেউ অশালীন ব্যবহার করার সাহস পেত না।

এই ভাবেই দিন কাটতে লাগল, আমার স্বাস্থ্য ভাল, মনমেজাজও ভাল, সব মিলিয়ে আমি অসুখী ছিলাম না। প্রচুর বই পড়তাম, রোজ ঘোড়ায় চড়তাম, কখনো একা, কখনো র‍্যান্ডলফের সাথে, ঘোড়ার গাড়ী চড়ে ঘুরতে বেড়াতাম। মাঝে মাঝে আমরা রিচমন্ডে গিয়ে দামী হোটেলে কয়েকদিন থাকতাম। রিচমন্ডে গেলেই রোজ সন্ধ্যায় থিয়েটারে যেতাম, এর আগে আমি নাটক দেখিনি, থিয়েটারে গিয়ে নাটক দেখতে আমার খুবই ভাল লাগত, মনে মনে অভিনেত্রী হওয়ার স্বপ্ন দেখতাম। একদিন র‍্যান্ডলফ কে সে কথা বলতে, সে হেসে উড়িয়ে দিল, বলল, আমি একটি কোমল স্বভাবের মেয়ে, আমার দ্বারা অভিনয় হবে না।

উডল্যান্ডসে আমি প্রায়ই খামারে ঘুরে বেড়াতাম, বিরাট এলাকা জুড়ে র‍্যান্ডলফের তুলোর খামার, দুশোর বেশী মেয়ে পুরুষ কাজ করে। র‍্যান্ডলফ দাসেদের ভাল খেতে পরতে দিত, খুব বেশী খাটাত না, কিন্তু খুবই কঠোর মালিক ছিল, পান থেকে চুন খসলেই মেয়ে পুরুষ নির্বিশেষে শাস্তি দেওয়া হত, চাবুক, বেত বা প্যাডল দিয়ে। দাসেদের থাকবার জায়গায় তিন রকমের কামরা ছিল, এগুলোকে কেবিন বলা হত, এক ধরনের কেবিন ছিল যেখানে বিবাহিত দাসেরা এবং তাদের পরিবার থাকত, দ্বিতীয় ধরনের কেবিনে অবিবাহিত পুরুষ, এবং তৃতীয় ধরনে অবিবাহিত মেয়েরা থাকত। দিনের কাজ শেষ হলেই দাসেরা সবাই খাওয়া দাওয়া সেরে কেবিনগুলোর সামনে খোলা জায়গায় জড়ো হত, অনেক রাত পর্যন্ত নাচ গান হত, কেউ কেউ ব্যাঞ্জো বাজাত। প্রচুর চোদাচুদিও চলত, দাসেরা রাত্রিবেলায় নিজেদের মধ্যে কি করছে তা নিয়ে কেউ মাথা ঘামাত না, সমস্যা হত যখন কোন দাস বা দাসী পরের দিন কাজে হাজিরা দিতে দেরী করত, তার কপালে তখন নির্ঘাত শাস্তি।

অল্পদিনের মধ্যেই দাসেদের সাথে আমার ভাল সম্পর্ক তৈরী হল, আমি ওদের সাথে ভাল ব্যবহার করতাম, যখন যা পারতাম সাহায্য করতাম, তারাও আমাকে পছন্দ করত, অনেকেই জানত যে উডল্যান্ডসে আসার আগে আমি একটা আন্ডারগ্রাউন্ড স্টেশন চালাতাম। আমার এই গরীব সরল মানুষগুলোকে খুব ভাল লাগত, সবসময় তারা হাসিখুশী থাকত, একমাত্র যখন কেউ শাস্তি পেত তখনই তাকে কাঁদতে দেখেছি।

যে সব পলাতক দাসেরা আমাদের স্টেশনে আসত তাদের শরীরে আমি চাবুকের বা বেতের ঘায়ের চিহ্ন দেখেছি, কিন্তু স্বচক্ষে কোন দাস বা দাসীকে শাস্তি পেতে দেখিনি। বাড়ীতে দীনা সব দাসীদের কর্ত্রী ছিল, সবাই যাতে নিয়মশৃঙ্খলা মেনে চলে আর নিজের কাজ ঠিকমত করে সেটা দেখা তারই কাজ ছিল। কেই অবাধ্য হলে বা কাজ ঠিকমত না করলে দীনা তাকে র‍্যান্ডলফের সামনে হাজির করত, র‍্যান্ডলফ দোষীকে শাস্তির জন্য কখনো ওভারসিয়ারের কাছে পাঠাত, কখনো নিজেই বেত হাতে তুলে নিত। আমি নিজের ঘর থেকে মেয়েটির চেঁচানোর আওয়াজ শুনতে পেতাম, কিন্তু যেখানে শাস্তি দেওয়া হচ্ছে সেখানে ভুলেও যেতাম না।

মেয়েদের পাছায় বেত মারলে র‍্যান্ডলফের যৌনউত্তেজনা হত, বেত মারার পরেই সে আমার ঘরে আসত, এবং আমি যে অবস্থায় থাকি না কেন, আমাকে চুদত। তখন বুঝতে পারতাম না কিন্তু পরে জেনেছি যে বেশীর ভাগ পুরুষ মানুষের মধ্যেই এই নিষ্ঠুরতা আছে, মেয়েদের উদোম পাছায় বেত মারা হচ্ছে, তারা যন্ত্রনায় চেঁচাচ্ছে, এ দৃশ্য দেখে অনেক পুরুষেরই ধোন খাড়া হয়ে যায়, যারা নিজেরা বেত মারতে পারে না তারাও এই দৃশ্য দেখতে ভালবাসে। আপনারা পুরুষরা যে স্বভাবতই নিষ্ঠুর এ ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই।

রোজা নামে যে মেয়েটাকে আমার ব্যক্তিগত দাসী নিযুক্ত করা হয়েছিল, অতীতে এই মেয়েটি র‍্যান্ডলফের প্রিয় ছিল, র‍্যান্ডলফ প্রায়ই তাকে নিজের ঘরে ডেকে চুদত, কিন্তু আমি উডল্যান্ডসে আসার পর থেকে র‍্যান্ডলফ আর তাকে ডাকেনি। রোজা যখন দেখল র‍্যান্ডলফ ওকে আর পাত্তা দিচ্ছে না, উল্টে ওকে আমার ব্যক্তিগত দাসী বানিয়েছে, ও আমাকে হিংসা করতে শুরু করল। প্রথম দিন থেকেই ও আমাকে অপছন্দ করত, সব সময় মুখ গোমড়া করে থাকত, কোন কাজ বললে ঠিকমত করত না।

আমি রোজার দুর্ব্যবহার, কাজে মন না দেওয়া, এসব নিয়ে মাথা ঘামাতাম না, আমি জানতাম বেচারীর জীবন কত কষ্টের, সব সময় তার সাথে ভাল ব্যবহার করতাম, চেষ্টা করতাম যাতে বাড়ীর অন্য দাসীদের মত সেও আমাকে পছন্দ করে। কিন্তু রোজাকে বন্ধু বানাবার আমার সব চেষ্টাই বিফল হল, দিন কে দিন ও দুর্বিনীত হয়ে উঠল, কাজ করে না, মুখে মুখে তর্ক করে। আমি জানতাম যে আমি যদি রোজার কথা র‍্যান্ডলফকে বলি তাহলে বেচারীর কপালে দুঃখ আছে, তাই চুপচাপ ওর দুর্ব্যবহার সহ্য করতাম।

রোজার বয়স তখন কুড়ি, সে লম্বা আর ফরসা, গালে গোলাপী আভা, তার স্বাস্থ্যটিও দেখবার মত, বড় বড় বুক আর চওড়া পাছা, হাত পা কোমল কারন তাকে কখনো খামারে কাজ করতে হয়নি, মাথা ভর্তি ঘন কালো চুল, মুক্তোর মত সাদা দাঁত, গভীর কালো চোখ, আর লাল দুটি পুরুষ্টু ঠোঁট। দেখতে সে সত্যিই সুন্দরী, তার আওয়াজটিও মিষ্টি, কিন্তু রোজা লেখা পড়া জানত না, কালো মানুষদের দেহাতী ভাষায় কথা বলত।

একদিন সকালে স্নানের পর জামা কাপড় পরে নীচে ব্রেকফাস্ট খেতে যাব, রোজা আমার চুল আঁচড়ে দিচ্ছে। সেদিন যেন ওর মেজাজ আরো খারাপ, গোমড়া মুখ করে আছে, আঁচড়াতে গিয়ে বার বার আমার চুল ধরে এমন টান দিচ্ছে যে আমার ব্যাথা লাগছে। আমি দু তিনবার ওকে ভালভাবে বললাম রোজা আমার লাগছে, একটু সাবধানে আঁচড়াও, কিন্তু ও আমার কথা তো শুনলোই না, উলটে আমার চুল ধরে একটা জোরে টান দিয়ে বলল, "তোমার চুল আঁচড়ানো আমার কাজ না। তুমি সাদা চামড়ার, তাই নিজেকে মহারানী ভাব, কিন্তু আসলে আমার সাথে তোমার কোন পার্থক্য নেই, বিয়ে হয়নি তবুও তুমি মালিকের সাথে রোজ শুচ্ছ!"

রোজার কথা শুনে রাগে আমার গা জ্বলে গেল, আমি তখুনি ওকে আমার ঘর থেকে বেরিয়ে যেতে বললাম, সে হাসতে হাসতে চলে গেল। আমার দুচোখ ভরে জল এল, এত অপমানিত কোনোদিন হইনি, নিজেকে ভীষন অসহায় মনে হচ্ছিল, এমনই দুর্দশা আমার যে আজকে একটা দাসী মেয়েও কথা শুনিয়ে গেল, আর তেমন কিছু ভুল তো বলেনি, সত্যিই তো ওর আর আমার মধ্যে পার্থক্যটা কি?

চোখের জল মুছে, কোনোরকমে চুল আঁচড়ে নীচে গেলাম ব্রেকফাস্টের জন্য, র‍্যান্ডলফ আমার জন্য অপেক্ষা করছিল। আমার নালিশ করার কোনো ইচ্ছে ছিল না, কিন্তু র‍্যান্ডলফ আমার মুখ দেখেই বুঝল যে একটা কিছু হয়েছে, জিগ্যেস করল, "কি হয়েছে ডলি, তোমার চোখ লাল কেন?"

 - "তেমন কিছু না", আমি জবাব দিলাম, "রোজা একটু অবাধ্যতা করছিল।"

র‍্যান্ডলফ আমার উত্তরে সন্তুষ্ট হল না, জানতে চাইল ঠিক কি হয়েছিল। আমি আর চেপে রাখতে পারলাম না, হুড় হুড় করে রোজার সাথে যা কিছু হয়েছে বলে ফেললাম, সাথে এও বললাম যে প্রথমদিন থেকেই রোজা আমার সাথে এই রকম দুর্ব্যবহার করে।

 - "হুম, আমি ওর সাথে কথা বলব", এই বলে র‍্যান্ডলফ ব্রেকফাস্টে মন দিল।

আমিও এ নিয়ে আর কথা বাড়ালাম না, ব্রেকফাস্টের পর আমরা পাশের ঘরে গেলাম, র‍্যান্ডলফ সোফায় বসে একটা সিগার ধরাল, আমি খবরের কাগজে মন দিলাম। সিগার শেষ করে র‍্যান্ডলফ ঘন্টি বাজাল, জেন নামে একটি দাসী কাছেই ছিল, সে দৌড়ে এল।

 - "যা দীনা আর রোজাকে ডেকে নিয়ে আয়, আর তুইও ওদের সাথে আয়", র‍্যান্ডলফ বলল।

একটু পরেই জেন দীনা আর রোজাকে সাথে নিয়ে ফিরে এল, র‍্যান্ডলফ সোফা থেকে উঠে দাঁড়িয়ে রোজাকে বলল, "বদ মেয়ে তোর খুব সাহস হয়েছে তাই না? তুই মালকিনের সাথে এইভাবে কথা বলিস? তুই কি ভেবেছিস, একজন সাদা মহিলাকে অপমান করবি আর আমি তোকে ছেড়ে দেব? তোর খুব রস হয়েছে, আজ চাবকে তোর রস ঝরিয়ে দেব!"

রোজার মুখ ভয়ে ফ্যাকাশে হয়ে গেল, সে হাউ মাউ করে কেঁদে ফেলল, "দয়া করুন মালিক, আমার অন্যায় হয়েছে, আমাকে মারবেন না, আমি আর কোনোদিন মালকিনের সাথে খারাপ ব্যবহার করব না।"

আমার দিকে ফিরে বলল, "মালকিন আমাকে মাফ করে দিন, আর কোনদিন খারাপ ব্যবহার করব না, দয়া করে মালিককে বলুন আমাকে শাস্তি না দিতে।"

আমিও চাইছিলাম না যে রোজাকে চাবকানো হোক, র‍্যান্ডলফ কে বললাম, "ওকে ছেড়ে দাও, মেয়েটা তো ক্ষমা চাইছে, আর কোনোদিন এই রকম করবে ন."

র‍্যান্ডলফ আমার কথা শুনলই না, সে দীনার দিকে ফিরে বলল, "ওকে পিঠে তোল।"

পিঠে তোলা মানে কি আমি জানতাম না, কিন্তু দীনা জানত, সে অতীতেও এই কাজটি করেছে। রোজাকে নিজের পেছনে দাঁড় করাল, রোজার দুই হাত নিজের দুই কাঁধের ওপর দিয়ে শক্তভাবে ধরে দীনা সামনের দিকে ঝুঁকে পড়ল, রোজার পুরো শরীর দীনার পিঠের ওপর, ওর পা শূন্যে ঝুলছে আর পাছাটা উঁচু হয়ে আছে।

রোজার শাস্তি পাওয়া দেখার ইচ্ছে আমার ছিল না, আমি ঘর থেকে বেরিয়ে যাচ্ছি, র‍্যান্ডলফ আমাকে বলল, "ডলি তুমি এখানেই থাক, কোথাও যাবে না।"

জেনকে বলল, "ওর কাপড় কোমরের ওপর তুলে ধর, ঠিক করে ধরে রাখবি, নীচে নামে না যেন।"

জেন দীনার ডান পাশে গিয়ে রোজার ফ্রক, পেটীকোট আর সেমিজ গুটিয়ে কোমরের ওপর তুলে ধরল, দেখলাম রোজা ড্রয়ার্স পরে নি, কোনো দাসীই ড্রয়ার্স পরে না, যে ভাবে দীনা ওকে তুলে ধরেছে, ভরাট পাছাটা যেন বেত মারার জন্য মেলে ধরা হয়েছে, সুডৌল থাই, লম্বা পা, পায়ে সাদা মোজা আর কালো জুতো।

র‍্যান্ডলফ আলমারি খুলে একটা হিকোরির ডাল থেকে তৈরী বেত বার করল, প্রতিটি ঘরেই এই রকম বেত রাখার ব্যবস্থা ছিল, বেত হাতে দীনার বাঁ দিকে দাঁড়িয়ে বলল, "অনেকদিন তোকে বেত মারা হয়নি রোজা, তাই এত বাড় বেড়েছে, আজ তোকে শেখাব কি করে মালিকনকে সম্মান দিতে হয়!"

রোজা এতক্ষন একটিও কথা বলেনি, এই যে দীনা ওকে পিঠে তুলে ধরল, জেন ওর পাছা নগ্ন করল, বাধা দেওয়ার চেষ্টাও করেনি, র‍্যান্ডলফের কথা শুনে ঘাড় ঘুরিয়ে তাকাল, ডাগর দুই চোখে জলের ধারা, কাঁদো কাঁদো গলায় বলল, "আমাকে বেশী মারবেন না মালিক।"

র‍্যান্ডলফ রোজার পাছায় বেত মারতে শুরু করল, ধীরে সুস্থে সময় নিয়ে বেতের ঘা বসাচ্ছে আর সাথে সাথে সেই জায়গাটা লাল হয়ে ফুলে উঠছে। একটা করে বেতের ঘা পড়ছে আর রোজা ককিয়ে উঠে পা ছুড়ছে, অল্পক্ষনেই রোজার পাছা বেতের দাগে ভরে গেল আর সে জোরে জোরে চেঁচাতে শুরু করল, "ওহোহোহো, এত জোরে মারবেন না মালিক, আমার পাছা জ্বলে যাচ্ছে, ওহোহোহহ আর মারবেন না মালিক, এবারে আমাকে ছেড়ে দিন।"

র‍্যান্ডলফ শান্ত ভাবে বেত মেরেই চলল, রোজা চেঁচাচ্ছে আর পা ছুড়ছে, কিন্তু শক্ত সমর্থ দীনা রোজাকে পিঠের ওপর নিয়ে এমন ভাবে সামনে ঝুঁকে দাঁড়িয়ে আছে, যেন ওর কোনো অসুবিধাই হচ্ছে না। রোজার দুই কব্জি শক্ত করে ধরে দীনা ঝুঁকে আছে, র‍্যান্ডলফ একের পর এক বেতের ঘা বসাচ্ছে, ঘা খেয়ে রোজা পা ছুঁড়ছে আর ওর গুদ পরিস্কার দেখা যাচ্ছে।

আগেই বলেছি রোজা বেশ ফরসা আর তার চামড়াও খুব মসৃন, পুরো পাছাটাই, কোমরের তলা থেকে থাইয়ের উপরিভাগ পর্যন্ত লাল হয়ে গেল।

র‍্যান্ডলফ আরো কয়েক ঘা মেরে হাতের বেতটি ছুঁড়ে ফেলে বলল, "এবার ওকে নামিয়ে দে।"

জেন রোজার কাপড় নামিয়ে দিল, দীনা ওর হাত ছেড়ে দিয়ে সোজা হল, রোজা মাটিতে পা রেখেই লাফাতে শুরু করল, হাউ মাউ করে কাঁদছে, একবার পাছায় হাত বোলাচ্ছে, তারপরেই অ্যাপ্রন দিয়ে চোখের জল মুছছে। র‍্যান্ডলফ বলল, "আজ তোকে অল্পতেই ছেড়ে দিলাম রোজা, আর কোনোদিন যদি শুনি তুই মালকিনের সাথে দুর্ব্যবহার করেছিস, সেদিন তোর পাছা থেকে রক্ত বেরোবে। যা এবারে কাজে যা।"

রোজা কাঁদতে কাঁদতে ঘর থেকে বেরিয়ে গেল, দীনা আর জেনও ওর সাথে গেল, র‍্যান্ডলফ আমার দিকে ফিরে বলল, "আর কোনোদিন রোজা তোমার সাথে দুর্ব্যবহার করবে না, যদি করে তাহলে আমাকে বোলো।"

 - "জর্জ, কি করে তুমি মেয়েটাকে এমন নিষ্ঠুর ভাবে মারলে?" আমি উত্তেজিত হয়ে বললাম, "আমি জানি কিছু দিন আগেও তুমি ওর সাথে শুয়েছ?"

 - "অবশ্যই শুয়েছি, ইচ্ছে হলে আবারো শোবো," র‍্যান্ডলফ রেগে গেল, "তার মানে এই নয় যে আমি ওকে চাবকাবো না, ওর গায়ের রঙ ফরসা হলে কি হবে, ও আসলে একটা দাসী আর দাসীর মতই থাকবে। তোমরা উত্তরের মানুষরা বুঝতে পারবে না আমরা দক্ষিনের লোকেরা দাস দাসীদের সাথে কি রকম ব্যবহার করি। যখন আমাদের ইচ্ছে হয় তখন আমরা দাসীদের শরীর ভোগ করি, আবার অবাধ্যতা করলে তাদের চাবকাতে কসুর করি না। আমরা ওদের শরীরের মালিক, ওদের নিয়ে যা ইচ্ছে তাই করতে পারি, আমার কাছে একটি দাসের মূল্য একটি ঘোড়ার থেকে কম!"

এ কদিনে র‍্যান্ডলফের স্বভাব জানতে আমার বাকী নেই, তবুও ওর আজকের কথা শুনে আমি চুপ করে গেলাম, এমন মানুষকে বলার কিই বা থাকতে পারে?

র‍্যান্ডলফ সামনে দাঁড়িয়েছিল, দেখলাম ট্রাউজার্সের তলায় ওর ধোন ফুলে উঠেছে, এর পর কি হবে আমার জানা ছিল। র‍্যান্ডলফ বলল, "তুমি তো জান ডলি, কোনো মেয়েকে চাবকালে আমার ধোন ঠাটিয়ে যায়, এসো কাপড় তোল, তোমাকে চুদব।"

আমাকে সোফার ওপরে শুইয়ে আমার পেটিকোট তুলে দিল, আমার ড্রয়ার্স খুলে নামিয়ে দিল, এক রামঠাপ দিয়ে আমার গুদে ধোন ঢুকিয়ে জোরে জোরে চুদতে শুরু করল। রোজার পাছায় বেত মেরে র‍্যান্ডলফের খুবই উত্তেজনা হয়েছে, সে আমাকে অনেকক্ষন ধরে চুদে গুদে ফ্যাদা ঢালল।

সব হয়ে যেতে আমি উঠে দাঁড়িয়ে নিজের ড্রয়ার্স তুলে ফিতে বাঁধলাম, দুজনে নিজের নিজের ঘরে গিয়ে হাত মুখ ধুয়ে জামা কাপড় পালটালাম। র‍্যান্ডলফ আমাকে নিয়ে ঘোড়ার গাড়ীতে গ্রামে ঘুরতে বেরোল, আমরা অনেক দূরে একটি খামার বাড়ীতে গিয়ে লাঞ্চ খেলাম, ফিরতে সন্ধ্যা হয়ে গেল।

বাড়ী ফিরে ডিনারের জন্য পোশাক পাল্টাতে নিজের ঘরে গিয়ে দেখি রোজা আমার জন্য অপেক্ষা করছে, আগের তেজ আর নেই, মার খেয়ে কুঁকড়ে গেছে, আমার কোন সন্দেহ নেই সকালের ঐ ভীষন মারের পর ওর পাছা এখনো জ্বলছে, বললাম, "রোজা তোমাকে এই ভাবে মারা হল, আমার খুবই খারাপ লাগছিল, এখনো জ্বালা করছে কি?"

 - "হ্যাঁ মালকিন খুব জ্বালা করছে, আমি বসতে পারছি না। আগে কোনদিন মালিক আমাকে এত জোরে মারেন নি, দীনা পসামের চর্বি লাগিয়ে দিয়েছে, তাতে একটু আরাম হয়েছে।"

রোজা আমাকে জামা কাপড় পালটাতে সাহায্য করল, সেদিনের পর রোজা আমার সাথে আর কোনোদিন খারাপ ব্যবহার করে নি, উঁচু গলায় কথাও বলেনি।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#16
(#১০)


উডল্যান্ডসে আমার প্রাত্যাহিক জীবনের বর্ননা দিয়ে আপনার সময় নষ্ট করব না, আমি শুধু দু একটি ঘটনার কথা বলব যার থেকে আপনি বুঝতে পারবেন কেমন মানুষ ছিল র‍্যান্ডলফ। আমি আপনাকে বলেছি যে ও মাঝে মাঝেই বন্ধুদের জন্য পার্টির আয়োজন করত এবং সেগুলো প্রায়ই যৌন উৎসবে পরিনত হত। এই রকম একটি পার্টির কথা আপনাকে বলি।

সেদিন র‍্যান্ডলফ দশ জন বন্ধুকে নিমন্ত্রন করেছে, র‍্যান্ডলফের হুকুম ছিল যে দাসীরা সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকবে, কিন্তু এই ধরনের পার্টির সময় ও বিশেষ করে বলে দিত, যে সব দাসীরা খাবার পরিবেশন করবে, তারা যেন সুন্দর ইউনিফর্ম পড়ে থাকে। অতিথিরা আসবার আগেই দীনা সব দাসীদের আমার কাছে নিয়ে আসত, আমি তাদের জামা কাপড় ঠিক আছে কিনা দেখতাম, এর আগে দীনা দেখত যে সবাইএর শরীর পরিস্কার আছে এবং পরিস্কার অন্তর্বাস পরেছে।

যেদিনের কথা বলছি সেদিন আমি একটি সুন্দর ড্রেস পরে সেজেগুজে নীচে গেছি, দীনা সব দাসীদের লাইন দিয়ে দাঁড় করিয়ে রেখেছে, আমি তাদের পোশাক পরিচ্ছদ ঠিক আছে কিনা দেখে বৈঠকখানায় গেলাম। র‍্যান্ডলফ সোফায় বসে ফরাসী লেখক ফ্রাসোয়াঁ রাবেল্যেঁর পাতাঁগ্রুয়েলের কাহিনী পড়ছিল, বইটিতে প্রচুর ছবি ছিল। আমি র‍্যান্ডলফকে বললাম যে আমি দাসীদের দেখে এসেছি, কালো ফ্রক আর সাদা অ্যাপ্রন পরে ওদের সবাইকে খুব সুন্দর লাগছে। র‍্যান্ডলফ আমার কথা শুনে হেসে বলল, "ডলি, আজ ওরা ফ্রক বা অ্যাপ্রন কিছুই পরবে না, আমি এই বইটা থেকে খুবই ভাল একটা আইডিয়া পেয়েছি"

 - "কি আইডিয়া?" আমি জিগ্যেস করলাম।

 - "আমি পাতাঁগ্রুয়েল আর তার সাথীদের পাপিমানিয়া দ্বীপ ভ্রমনের অধ্যায়টি পড়ছি", র‍্যান্ডলফ জবাব দিল, "সেখানে একটি ব্যাঙ্কুয়েটে সম্পুর্ণ নগ্ন মেয়েরা তাদের খাবার পরিবেশন করেছিল। আমি চাই আজকের ডিনারটীও ঠিক সেই রকম হোক, দশজন বন্ধু আসছে, দশজন ল্যাংটো দাসী তাদের খাবার পরিবেশন করবে, প্রত্যেকের জন্য একটি দাসী, এটা খুবই মজার হবে আর আমার বন্ধুদের জন্যেও একটা নতুন ব্যাপার হবে।"

র‍্যান্ডলফের কথা শুনে আমি চমকে উঠলাম, ওর খামখেয়ালিপনার অভিজ্ঞতা আমার ছিল, অনেকবার আমাকে সহ্যও করতে হয়েছে, কিন্তু এ তো শালীনতার সব সীমা ছাড়িয়ে যাবে। আমাকে ওর অতিথিদের সাথে টেবিলে বসতে হবে, আর তাদের প্রত্যেককে খাবার পরিবেশন করবে একজন করে নগ্ন দাসী, ভাবতেই আমার গাল লাল হয়ে গেল, আমি বললাম, "না না জর্জ এটা তুমি কোরো না, এটা খুবই লজ্জাজনক হবে।"

 - "অবশ্যই করব," র‍্যান্ডলফ আমার দিকে চোখ তুলে তাকাল, "ওমা ডলি তোমার দেখছি গাল লাল হয়ে গেছে, এতদিনেও তোমার একটুতেই লজ্জা পাওয়ার স্বভাবটা গেল না!"

 - "ওহ, তোমার করতে হয় করো," আমি বললাম, "দয়া করে আমাকে এর মধ্যে জড়িয়ো না, একবার ভেবে দেখ আমার অবস্থাটা কেমন হবে, দশজন পুরুষের সাথে আমি ডিনার টেবিলে বসেছি, আর খাবার পরিবেশন করছে দশজন ল্যাংটো দাসী, আমি চোখ তুলে তাকাতে পারব না।"

র‍্যান্ডলফ আমার কথা শুনে হো হো করে হাসতে শুরু করল, ওর হাসি মুখ দেখে পরিস্কার বুঝতে পারলাম যে ও যা ভেবেছে তাই করবে, র‍্যান্ডলফ বলল, "তোমার কোন অসুবিধা হবে না ডলি, তোমাকে দেখতে খুবই সুন্দর লাগছে, সেটাই বড় কথা, তুমি যেমন প্রতিবার টেবিলে বসো সেইরকমই বসবে, আর দাসীরা যে ল্যাংটো তা নিয়ে একদম মাথা ঘামাবে না। তুমি চিন্তা কোরো না, আমার কোন বন্ধু তোমার সাথে অশালীন ব্যবহার করবার সাহস পাবে না।"

আমি তাও র‍্যান্ডলফকে বোঝাবার চেষ্টা করলাম, কিন্তু ও আমাকে এক ধমক দিয়ে থামিয়ে দিল। আমি চুপ করে গেলাম কারন বেশী গাঁইগুই করলে আমার কপালেই দুঃখ আছে।

র‍্যান্ডলফ দীনাকে ডেকে পাঠাল, দীনা আসতে তাকে বুঝিয়ে বলল সে কি চায়? কোন দশটা দাসী খাবার পরিবেশন করবে সেটাও ঠিক করে দিল, প্রতিটি দাসীই যুবতী এবং স্বাস্থ্যবতী, তাদের মধ্যে সাতজন কোয়াদ্রুন, আর তিন জন অক্টোরুন, তিন জনের একজন রোজা। দীনার দেখলাম এই রকম অদ্ভুত হুকুম শুনে কোনো বিকার হল না, সে মনযোগ দিয়ে র‍্যান্ডলফের কথা শুনল, "ঠিক আছে মালিক, আপনি যে রকম বলছেন আমি দাসীদের সেই ভাবে তৈরী করছি," এই বলে সে চলে গেল।

সন্ধ্যা সাতটার সময় একে একে র‍্যান্ডলফের বন্ধুরা আসতে শুরু করল, কেউ ঘোড়ায় চড়ে এল, কেউ বা ঘোড়ার গাড়ীতে, অল্পক্ষনের মধ্যেই সবাই হাজির হল। অতিথিদের প্রত্যেককেই আমি অল্পবিস্তর চিনতাম, প্রত্যেকেই বৈঠকখানায় ঢুকে খুবই বিনম্রভাবে আমার সাথে হাত মেলাল। র‍্যান্ডলফের বন্ধুদের মধ্যে সব বয়সের পুরুষ ছিল, সব থেকে ছোট যে তার বয়স পঁচিশ, আর সব থেকে বয়স্ক যে তার বয়স পঞ্চাশ ছাড়িয়েছে। এদের মধ্যে দু একজন বিবাহিত ছিল, কিন্তু বেশীর ভাগই অবিবাহিত।

দীনা ককটেলের ট্রে নিয়ে বৈঠকখানায় এল, ওকে কালো ফ্রক আর সাদা টুপিতে দারুন লাগছিল, অতিথিরা তাদের পছন্দের পানপাত্র হাতে তুলে নিল। র‍্যান্ডলফ সবাইকে ডেকে বলল, "বন্ধুরা আশা করি তোমরা সবাই রাবেল্যেঁ পড়েছ, পাপিমানিয়া দ্বীপে পাতাঁগ্রুয়েলকে যে ব্যাঙ্কুয়েট বা ভোজ দেওয়া হয়েছিল, তার কথা তোমাদের মনে আছে কি?"

 - "অবশ্যই মনে আছে," কয়েকজন বলে উঠল।

"আজ আমি তোমাদের সেই রকম একটি ভোজ দেব", র‍্যান্ডলফ মুচকি হেসে বলল, "হোমেনাস সেই ভোজে পাতাঁগ্রুয়েলের জন্য যে রকম ভাল খাবার আর মদ পরিবেশন করেছিল, আমিও সেই রকম খাবার আর মদের আয়োজন করেছি, আর আমার মনে হয় যে দাসীরা আজ খাবার পরিবেশন করবে, তাদের দেখেও তোমরা অতটাই খুশী হবে। তাদের সবাই হয়তো পাপিমানিয়া দ্বীপের সেই নগ্ন দাসীদের মত সাদা না, কিন্তু অন্য সব ব্যাপারে তারা কেউই কম যায় না। তোমরা দেখবে, আজকের দাসীরাও সেই বইয়ে বর্নিত দাসীদের মতই স্বাস্থ্যবতী, সুশীল এবং সুখদায়ী!"

র‍্যান্ডলফের কথা শুনে অতিথিদের মধ্যে যারা রাবেল্যেঁ পড়েছে তারা খুশীতে হাততালি দিয়ে উঠল, যারা পড়েনি, তারাও অনুমান করতে পারল যে আজ একটা দারুন কিছু হতে চলেছে।

ইতিমধ্যে ডিনারের ঘন্টি বাজল, অতিথিদের মধ্যে সবচেয়ে বয়স্ক যিনি, মিঃ হ্যারিংটন, যার নিজের দুটি মেয়ে আছে, তিনি এগিয়ে এসে আমার হাত ধরলেন, আমরা আলোকজ্জ্বল খাবার ঘরে গেলাম, পেছন পেছন বাকী সবাই এল। খাবার টেবিলটি খুবই সুন্দরভাবে সাজানো হয়েছে, ফুলদানিতে রকমারি ফুল, দামী চীনেমাটির প্লেট আর রুপোর কাটা চামচ। আমরা টেবিলে এসে বসলাম, র‍্যান্ডলফ এক প্রান্তে, আমি তার মুখোমুখি অন্য প্রান্তে, দুই পাশে পাঁচজন করে অতিথি, আমার ঠিক ডান পাশে মিঃ হ্যারিংটন।

সবাই নিজের নিজের চেয়ারে বসলে র‍্যান্ডলফ একটি ছোট্ট ঘন্টি বাজাল, এক পাশের দরজা খুলে গেল, দীনা খাবার ঘরে ঢুকল, তার পেছনে দশজন সম্পুর্ন নগ্ন দাসী, তাদের খোলা চুল কাঁধ ছাড়িয়ে পিঠে নেমেছে। প্রত্যেকটি মেয়ে একজন অতিথির পাশে গিয়ে দাঁড়াল, দীনা তাদের আগেই বলে রেখেছে কোথায় দাঁড়াতে হবে, কি করতে হবে। মেয়েগুলো লজ্জা পাচ্ছে, যদিও প্রত্যেকেই র‍্যান্ডলফের এই সব বন্ধুদের সাথে কোন না কোনো সময় শুয়েছে, কিন্ত এতগুলো লোকের সামনে এই ভাবে ল্যাংটো হয়ে দাঁড়ায়নি, সবাই মাথা নীচু করে আছে আর দুই হাতে নিজের গুদ ঢাকবার চেষ্টা করছে। আমার ভীষন অস্বস্তি হচ্ছে, কান লাল হয়ে আসছে কিন্তু কিছুই করার নেই।

র‍্যান্ডলফের বন্ধুরা নির্লজ্জের মত ল্যাংটো মেয়েগুলোকে দেখছে, কারো দোহারা চেহারা, কেউ বা গোল গাল, কেউ লম্বা আবার কেউ মাঝারি উচ্চতার, কিন্তু প্রত্যেকেই দেখতে ভাল আর স্বাস্থ্যবতী, সুন্দর বুক আর ভারী পাছা, গুদে কালো বা বাদামী চুল। খাবার ঘরের উজ্জ্বল আলোয় ওদের ল্যাংটো বুক পাছা চকচক করছে, একটা উনিশ বছরের কোয়াদ্রুন, যার নাম ফ্যানি, যে দুদিন আগেই কাজে ভুল করার জন্য বেত খেয়েছে, তার পাছায় বেতের দাগ স্পষ্ট দেখা যাচ্ছে। মেয়েগুলোর মধ্যে রোজা নিঃসন্দেহে সব থেকে সুন্দরী, ওই সব থেকে ফরসাও, সবাই ওর দিকেই বেশী তাকাচ্ছে।

ডিনার শুরু হল, দীনার নির্দেশমত ল্যাংটো মেয়েগুলো বিভিন্ন পদ নিয়ে আসছে, অতিথিদের প্লেটে খাবার বেড়ে দিচ্ছে, গ্লাসে মদ ঢেলে দিচ্ছে, এদের মধ্যে কয়েকজন আগে খাবার পরিবেশনের কাজ করেনি, মাঝে মাঝেই ছোট খাট ভুল করে ফেলছে। যে মেয়েটা ভুল করছে, সে যেই র‍্যান্ডলফের কাছে পৌছচ্ছে, র‍্যান্ডলফ তার পাছায় জোরে একটা চড় মারছে, মেয়েটা ককিয়ে উঠছে। অতিথিরা খাচ্ছে, নিজেদের মধ্যে গল্প করছে, হাসছে, তাদের ভাবসাব দেখে মনে হচ্ছে তাদের বাড়ীতে মেয়েরা যেন সবসময় ল্যাংটো হয়েই খাবার পরিবেশন করে, আর ভুল করলেই তাদের পাছায় চড় মারা হয়।

সবথেকে করুণ অবস্থা হচ্ছে আমার, না চোখ তুলে তাকাতে পারছি, না ওখান থেকে উঠে আসতে পারছি। মাথা নীচু করে চামচ দিয়ে প্লেটে আঁক কাটছি, খাবার ভান করছি, আমার পাশে বসে মিঃ হ্যারিংটন এক নাগাড়ে বক বক করে যাচ্ছেন, তার একটি কথাও আমার কানে ঢুকছে না। যদিও উনি আমার সাথে কথা বলছেন, ওর চোখ ঘুরছে রোজার শরীরের ওপর, নির্লজ্জের মত রোজার বুক আর পাছা দেখছেন, বুঝলাম রোজাকে মনে ধরেছে, আজ রাতে নিশ্চয়ই ওকে চুদবেন।

দীর্ঘক্ষন ধরে এই ডিনার চলল, খাওয়া শেষে অতিথিরা সিগার সহযোগে কফি পান করতে করতে দাস আর তুলোর বাজারদর নিয়ে আলোচনা করল। আমি টেবিলে বসে আছি বলেই হয়তো, একজনও মেয়েদের সম্বন্ধে কোনো অশালীন মন্তব্য করল না, যদিও প্রত্যেকেই বার বার ল্যাংটো মেয়েগুলোকে দেখছিল।

ধুমপান শেষ হলে, সবাই বৈঠকখানায় গেল, র‍্যান্ডলফ মেয়েগুলোকেও সাথে যেতে বলল। আমার যাওয়ার ইচ্ছে ছিল না কিন্তু র‍্যান্ডলফ চোখের ইশারায় আমাকেও যেতে বলল।

বৈঠকখানায় পৌঁছে র‍্যান্ডলফ সমস্ত অতিথিদের এক পাশে সারি দিয়ে চেয়ারে বসতে বলল, আর অন্য পাশে মেয়েগুলোকে দাঁড় করাল। এবারে সে মেয়েদের দিয়ে নানান রকম ট্যাবলো বা চিত্রপট সাজাতে শুরু করল। র‍্যান্ডলফের নির্দেশ অনু্যায়ী তিনটে মেয়ে জড়াজড়ি করে দাঁড়াল, দুটো মেয়ে ওদের সামনে হাঁটু গেড়ে বসল, আর বাকীরা লম্বা হয়ে কার্পেটের ওপর শুয়ে পড়ল, ল্যাংটো মেয়েদের এই ট্যাবলো দেখে র‍্যান্ডলফের বন্ধুদের জিভ দিয়ে জল গড়াচ্ছে। র‍্যান্ডলফ মেয়েদের নানান ভঙ্গীতে দাঁড় করাল, বসালো অথবা শোয়াল, ওর বন্ধুরা মেয়েদের বুক আর পাছা চোখ দিয়ে চেটে চেটে খেল, বেচারা মেয়েগুলো অবশ্য এই খেলার মাথামুন্ডু কিছুই বুঝতে পারল না, বোকার মত তাকিয়ে রইল।

খেলা এখানেই শেষ হল না, এবারে র‍্যান্ডলফ অতিথিদের বলল, "বন্ধুরা এবার তোমরা বারান্দায় চল, সেখানে আমরা জোয়ান ঘোড়ীদের দৌড় দেখব, এদের মধ্যে কয়েকটি ঘোড়ী একটু মোটাসোটা, কিন্তু তাদের কি করে দৌড় করাতে হয় তা আমার জানা আছে!"

পরম উৎসাহে অতিথির সবাই বারান্দায় গেল, লম্বা বারান্দার দুপাশে একে অপর থেকে কিছুটা দূরত্বে সারি দিয়ে দাঁড়াল। র‍্যান্ডলফ নিজে একটা ছপটি হাতে বারান্দার ঠিক মাঝখানে দাঁড়াল আর মেয়েদের দৌড়বার নির্দেশ দিল, তাদের বারান্দার এক প্রান্ত থেকে দৌড়ে অন্য প্রান্তে যেতে হবে আবার ফেরত আসতে হবে, এইভাবে দুই বার, কেউ যদি আস্তে দৌড়য় তার কপালে দুঃখ আছে। মেয়েরা দৌড়তে শুরু করল, যেই তারা র‍্যান্ডলফের সামনে দিয়ে যাচ্ছে, র‍্যান্ডলফ ছপটি দিয়ে ওদের পাছায় মারছে, মেয়েগুলো চেঁচিয়ে উঠে আরো জোরে দৌড়ছে, ওদের পাছায় ছপটির দাগ ফুটে উঠছে, দৌড়বার তালে তালে ওদের বুক আর পাছা দুলছে, অতিথিরা এই দৃশ্য দেখে হাসিতে ফেটে পড়ছে, কোন মেয়েটা জিতবে তাই নিয়ে নিজেদের মধ্যে বাজী ধরছে। দুই রাউন্ড দৌড়ের পর র‍্যান্ডলফ মেয়েগুলোকে একটু বিশ্রাম দিল, আর বন্ধুদের বলল, "এবারে আমরা জকি রেস দেখবো!"

শক্ত সমর্থ পাঁচটি মেয়েকে বাছা হল, এদের প্রত্যেকে পিঠে আর একটি মেয়েকে নিয়ে দৌড়বে। পিঠে যে মেয়েটি চড়বে সে দুই হাতে অন্য মেয়েটির গলা আর দুই পা দিয়ে কোমর জড়িয়ে ধরবে। এইবার দুই রাউন্ড না, এক রাউন্ড, মেয়েরা বারান্দার এক প্রান্ত থেকে দৌড়ে অন্য প্রান্তে যাবে আর ফিরে আসবে। কে এই রেস জিতবে তাই নিয়ে অতিথিরা আগে থেকে মোটা টাকার বাজী ধরল। দৌড় শুরু হল, অতিথিদের মধ্যে কয়েকজন শিস দিয়ে উঠল, সে এক অদ্ভুত দৃশ্য, পাঁচটি ল্যাংটো মেয়ে আরো পাঁচটি ল্যাংটো মেয়েকে পিঠে নিয়ে বারান্দার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে উর্দ্ধশ্বাসে দৌড়চ্ছে। যারা দৌড়চ্ছে তাদের বুক আর পাছা দুলছে, আর যারা পিঠে চড়ে আছে, তাদের দুই পায়ের ফাঁক দিয়ে গুদের চুল দেখা যাচ্ছে। আর মোটামুটি প্রত্যেকটি পাছায় হয় র‍্যান্ডলফের হাতের দাগ না হয় ছপটির দাগ। র‍্যান্ডলফের বন্ধুদের চোখ হাঁ হয়ে আছে, জোরে জোরে শ্বাস পড়ছে, বোঝাই যাচ্ছে এই দৃশ্য দেখে তাদের ধোন খাড়া হয়ে গেছে। এলিজা নামে একটা পঁচিশ বছরের কোয়াদ্রুন মেয়ে রেসটা জিতল, ওর পিঠে ছোটখাট দেখতে হেলেন নামে একটা অক্টোরুন মেয়ে চড়ে ছিল।

আমরা সবাই বৈঠকখানায় ফিরে গেলাম, র‍্যান্ডলফ দীনাকে ডেকে মেয়েগুলো জল আর এক গ্লাস করে মদ দিতে বলল। সব কটা মেয়ে হাফাচ্ছিল, বিশেষ করে যারা পিঠে নিয়েছিল তাদের অবস্থা খুবই খারাপ, ঢক ঢক করে জল আর মদ খেয়ে তার তেষ্টা মেটালো।

ওরা একটু বিশ্রাম নেবার পর র‍্যান্ডলফ আবার ওদের সারি দিয়ে দাঁড়াতে বলল, আর অতিথিদের দিকে ফিরে বলল, "বন্ধুরা তোমরা প্রত্যেকে একটি করে মেয়ে পছন্দ কর, মেয়েটিকে তোমরা অল্পক্ষনের জন্য বা সারা রাতের জন্য নিজের কাছে রাখতে পারো আর ভোগ করতে পারো।"

র‍্যান্ডলফের বন্ধুরা মেয়ে বাছতে শুরু করল, এই নিয়ে যথেষ্ট হাসি ঠাট্টাও হল, একজন মেয়েকে একাধিক পুরুষের পছন্দ হলে টস করে ঠিক করা হচ্ছে কে তাকে পাবে। রোজাকে নিয়ে কাড়াকাড়ি পড়ে গেল, পাঁচজন অতিথি তাকে পছন্দ করল, শেষে ঠিক হল, মিঃ হ্যারিংটন বয়সে সবথেকে বড়, উনিই রোজাকে ভোগ করবেন। এর পর অতিথিরা নিজের পছন্দের মেয়েটিকে নিয়ে বৈঠকখানা থেকে বেরিয়ে দোতলার শোবার ঘরে গেল।

র‍্যান্ডলফ আর আমি বৈঠকখানায় বসে রইলাম, ওকে দেখেই বোঝা যাছে আজকের এই খেলায় খুবই সন্তুষ্ট, হাসতে হাসতে বলল, "খুবই মজা হল, কি বল ডলি? এমন মজার খেলা আমি আগে কোনোদিন খেলিনি, আবার একদিন খেলব আর সেদিন বাড়ীর সবকটা মেয়েকে ল্যাংটো করে রাখবো।"

বলা বাহুল্য আমার খেলাটা একেবারেই পছন্দ হয়নি, অতগুলো অসহায় মেয়েকে ল্যাংটো করে এই ভাবে দৌড় করানো, বললাম, "আমার একদম ভাল লাগেনি, পুরো ব্যাপারটা খুবই খারাপ আর লজ্জাজনক মনে হয়েছে।"

 - "তোমার কিরকম লাগল, তাতে আমার বয়েই গেল", র‍্যান্ডলফ জবাব দিল, "আমার আর আমার বন্ধুদের ভাল লেগেছে, সেটাই বড় কথা। খুবই উত্তেজক খেলা, ধোন ঠাটিয়ে টন টন করছে, এসো তোমাকে বসে বসে চুদি, আমার ধোনের ব্যাথা কমবে আর তোমার সুন্দর ফ্রকটিও নস্ট হবে না।"

এই বলে সে একটা চেয়ারে বসে ট্রাউজার্সের বোতাম খুলে ধোন বের করল, ঠাটানো ধোন তিড়িং করে লাফিয়ে উঠল, র‍্যান্ডলফ বলল, "এসো ডলি, তুমি জানো কি করতে হবে!"

অবশ্যই আমি জানি কি করতে হবে, র‍্যান্ডলফের দিকে পেছন ফিরে আমি এক হাত দিয়ে ফ্রকটা কোমরের উপরে তুললাম, অন্য হাত দিয়ে ড্রয়ার্সের কাটা জায়গাটা ফাঁক করে ধরলাম। র‍্যান্ডলফের দুই পাশে দুই পা দিয়ে ওর ধোনের ওপর গুদ রেখে আস্তে চাপ দিতে শুরু করলাম, আমার পাছার চাপে ধোন গুদের মধ্যে সেঁটে বসল, র‍্যান্ডলফ কাপড়ের তলা দিয়ে আমার কোমর ধরল আর আমি পাছা তুলে তুলে ধোন ঠাপাতে শুরু করলাম। অল্পক্ষনের মধ্যেই আমার শরীর কেঁপে কেঁপে উঠল আর র‍্যান্ডলফ বীর্য ত্যাগ করল, আমি ওর বুকের ওপর এলিয়ে পড়লাম।

একটু পরে আমি র‍্যান্ডলফের কোল থেকে উঠে জামা কাপড় ঠিক করতে লাগলাম, আমার ভয় করেছিল হয়তো ওর কোন বন্ধু এসে পড়বে আর আমাকে এই অবস্থায় দেখবে। সত্যি বলতে কি একটুর জন্য সেই রকম অস্বস্তিকর পরিস্থিতির থেকে বেঁচে গেলাম, আমি সবে ফ্রক ঠিক ঠাক করে র‍্যান্ডলফের পাশে সোফায় বসেছি, আর সেই মুহুর্তে ওর এক বন্ধু বৈঠকখানায় ফিরে এল।

একে একে তিন জন বাদে ওর সব বন্ধুই ফিরে এল, বোঝা গেল ঐ তিনজন আজ রাতে এইখানেই থাকবে। তিনজন বাদে বাকী দাসীরাও নিজেদের ঘরে ফিরে গিয়েছে, দীনা অতিথিদের জন্য মদ আর হালকা খাবার নিয়ে এল, র‍্যান্ডলফ আর তার বন্ধুরা তাস খেলতে বসল।

আমি চুপচাপ নিজের ঘরে ফিরে এলাম, যদিও আমার সাথে কেউ কোন অশালীন ব্যবহার করেনি, তাও ঐ লোকগুলোর সামনে থেকে পালাতে পেরে আমি হাফ ছেড়ে বাঁচলাম।

ভোর রাতে র‍্যান্ডলফ আমার বিছানায় এল, আমি তখন ঘুমে অচৈতন্য। র‍্যান্ডলফ আমার রাতের জামা তুলে গুদে ধোন ঢোকাল, ঘুমে চোখ জড়িয়ে আসছে, আমি বুঝতেই পারছি না কি হচ্ছে, র‍্যান্ডলফ ঠাপিয়ে চলেছে আর আমি মড়ার মত পড়ে আছি।

আমার গুদে ফ্যাদা ঢেলে র‍্যান্ডলফ রাগী গলায় বলল, "তোমার ব্যাপারটা কি ডলি, একটা কাঠের গুঁড়ির মত পড়ে থাকলে?"

ঘুমজড়ানো গলায় আমি বললাম, "কোন ব্যাপার না জর্জ, আমার ভীষন ঘুম পাচ্ছে।"

র‍্যান্ডলফ একটা নোংরা গাল দিয়ে পাশে শুয়ে নাক ডাকাতে শুরু করল, আমি আবার ঘুমিয়ে পড়লাম।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#17
(#১১)



পরের দিন আমাদের দুজনেরই দেরীতে ঘুম ভাঙল, র‍্যান্ডলফ চা খেয়ে নিজের ঘরে চলে গেল, রোজা এল আমাকে স্নানে সাহায্য করতে। স্নানের পর ও আমার চুল আঁচড়ে দিচ্ছিল, আমি জিগ্যেস করলাম গতকাল রাতে হ্যারিংটন সাহেব ওর সাথে কি করল?

আমার প্রশ্ন শুনে রোজা খিল খিল করে হেসে উঠল, "মালকিন আপনাকে কি বলব লোকটা কোন কাজের না, কিছুই করতে পারল না, নানা ভাবে চেষ্টা করল, আমার মাই পাছা টিপল, গুদে আঙ্গুল ঢুকিয়ে নাড়াল, আমাকে ওর ধোন মালিশ করে দিতে বলল, কিন্তু কিছুতেই কিছু হল না, ওর ধোন দাঁড়ালোই না। শেষে আমাকে উপুড় করে শুইয়ে আমার পাছা নিয়ে খেলতে শুরু করল, বলল আমার পাছাটা ভারী সুন্দর, জিগ্যেস করল মালিক আমাকে চাবকায় কি না? আমি বললাম হ্যাঁ অবাধ্যতা করলে মালিক আমাকে চাবকায়, এই শুনে লোকটা খানিকক্ষন আমার পাছা চড়াল, তারপরে আমাকে দুই ডলার দিয়ে বলল যে আমি খুবই ভাল মেয়ে, মালিক যদি আমাকে বিক্রী করতে রাজী ত্থাকেন, তা হলে উনি কিনে নেবেন।"

রোজার কথা শুনে আমি হেসে ফেললাম, রোজা বলল, "মালকিন দয়া করে মালিককে বলবেন উনি যেন আমাকে বিক্রী না করেন, আমি এই খামারে জন্মেছি, আমার এখানে খুবই ভাল লাগে।"

আমি বললাম, "রোজা তোমার মত একটা ভাল মেয়েকে মালিক কিছুতেই বিক্রী করবে না", এই কথা শুনে রোজা খুশী হয়ে চলে গেল।

আমি নীচে ব্রেকফাস্ট খেতে গেলাম, র‍্যান্ডলফ আমার জন্য অপেক্ষা করছিল। একটু পরেই কাল রাতে যে তিনজন অতিথি উডল্যান্ডসে থেকে গিয়েছিল, তারাও এল। অতিথিরা আমাকে বিনম্রভাবে সুপ্রভাত জানাল, তাদের মুখ দেখে বোঝাই যাচ্ছিল না যা কাল রাতে এই বাড়ীতে একটা ওরজি হয়েছিল যদিও সে কথা ভেবে আমার ওদের দিকে তাকাতেই অস্বস্তি হচ্ছিল। আমরা সবাই ব্রেকফাস্ট খেতে বসলাম। দীনা ভালই আয়োজন করেছিল, তিনটে মেয়ে খাবার পরিবেশন করল।

খাওয়া শেষ হলে ওরা যথারীতি ধুম্রপান করে, নিজের নিজের ঘোড়ার গাড়ীতে চড়ে বিদায় নিল। যাওয়ার আগে আমাকে আবার অভিবাদন জানাল আর র‍্যান্ডলফকে কালকের পার্টির জন্য অনেক ধন্যবাদ দিল। অতিথিরা চলে গেলে র‍্যান্ডলফ ও ঘোড়ার গাড়ী নিয়ে খামার পরিদর্শনে বেরোল। আমিও লাইব্রেরীতে গিয়ে একটা বই খুলে বসলাম।

কয়েকদিন পরে র‍্যান্ডলফ বলল যে ওকে ব্যবসার কাজে চার্লসটন যেতে হবে, খামারের তুলো জাহাজে পাঠানো নিয়ে কিছু ঝামেলা হয়েছে, সেটা মেটাতে। দীনাকে বলল দশ দিনের মত প্রয়োজনীয় জামাকাপড় বাক্সে গুছিয়ে দিতে। যাওয়ার দিন সকালে র‍্যান্ডলফ আমাকে বলল যে খামারের কাজ ওভারসিয়াররা দেখবে, আমি যেন তাদের কাজে নাক না গলাই, কিন্তু বাড়ীর ভেতরে সব দাসীর দায়িত্ব আমার। কেউ যদি অবাধ্যতা করে তা হলে দীনার সাহায্য নিয়ে আমি তাকে শাস্তি দিতে পারি অথবা ওভরসিয়রের কাছে পাঠাতে পারি। যদি ওভারসিয়ারের কাছে পাঠাই তাহলে সাথে একটি চিরকুটে লিখে দিতে হবে, কি দিয়ে শাস্তি দেওয়া হবে, চামড়ার বেল্ট, বেত না চাবুক, আর ক ঘা দেওয়া হবে।

আমি র‍্যান্ডলফকে বললাম বাড়ীর সবার দেখাশোনা আমি করব, কিন্তু মনে মনে ঠিক করলাম, না আমি কাউকে নিজে শাস্তি দেব, না কাউকে ওভরসিয়রের কাছে পাঠাব। মেয়েদের চাবুক বা বেত মারা আমার কোনোদিন পছন্দ না, তখনও না, এখনও না।

র‍্যান্ডলফ চলে যাওয়ায় আমি স্বস্তির নিঃশ্বাস ফেললাম, অল্পদিনের জন্য হলেও নিজের ইচ্ছেমত থাকতে পারব। ডলি এদিকে এসো, ডলি এটা কর, ডলি সেটা কর, সারাদিন মালিকের হুকুম শুনতে হবে না, র‍্যান্ডলফ আর আমার সম্পর্ককে মালিক আর দাসীর সম্পর্ক ছাড়া আর কি বলা যেতে পারে?

দিনগুলো বেশ শান্তিতে কাটল, দীনা যে রকম আমার যত্ন নেয়, সেই রকমই যত্ন নিল, অন্য দাসীরাও কোনোরকম অবাধ্যতা করল না। আমি নিয়মিত বই পড়তাম আর রোজ বিকেলে ঘোড়ায় চড়ে বেড়াতে যেতাম। এছাড়া মাঝে মাঝেই আমি খামারের মধ্যে ঘুরে বেড়াতাম, সেটা তুলো তুলবার মরশুম, দাসেরা সারাদিন তুলো তোলার কাজে ব্যস্ত থাকত, ওভারসিয়াররা তাদের কাজের তত্ত্বাবধান করত, ওভারসিয়ারদের প্রত্যেকের কাছেই একটা করে চাবুক থাকত। তুলো তোলার কাজটা পুরোপুরি মেয়েরাই করত, ওদেরকে প্রতিদিন নির্দিষ্ট পরিমান তুলো তুলতে হত, দিনের শেষে ওরা ঝাঁকাভর্তি তুলো নিয়ে গোদামে পৌঁছত, সেখানে ওভারসিয়ার তুলো মাপবার দাড়িপাল্লা নিয়ে অপেক্ষা করছে, প্রত্যেকের ঝাঁকা আলাদা মাপা হত, যার ঝাঁকায় তুলো কম হত তাকে তখনই শাস্তি দেওয়া হত, পাছায় বারো বার ঘা মেরে। কোনরকম অজুহাত শোনা হত না, এবং শাস্তি সব সময় চামড়ার বেল্ট দিয়ে দেওয়া হত, এতে খুবই যন্ত্রনা হত, কিন্তু রক্ত বেরোত না বা পাছায় দাগ পড়ত না।

র‍্যান্ডলফের খামারে সত্তরটা মেয়ে তুলো তোলার কাজ করত, এবং প্রত্যেকদিন এদের মধ্যে দুই তিনজন, কোনো কোনোদিন চার পাঁচজন, পরিমান মত তুলো না তোলার জন্য শাস্তি পেত । আমি আপনাকে একদিনের ঘটনা বলছি, মনে রাখবেন, এই রকম ঘটনা রোজ হতো আর শুধু র‍্যান্ডলফের খামারে না, দক্ষিনের প্রায় সব খামারেই। আজকাল অনেককেই বলতে শুনি দাসপ্রথা একটা খুবই ভাল ব্যবস্থা ছিল, আমার কোন সন্দেহ নেই যে যারা এইধরনের কথা বলে তারা দাস ব্যবস্থা সে সম্বন্ধে কিছুই জানে না।

একদিন বিকেলবেলা আমি খামারের মধ্যে দিয়ে হেঁটে বাড়ী ফিরছি, পথে তুলো রাখার গুদাম পড়ল, দেখলাম মেয়েরা তুলোর ঝাঁকা মাথায় নিয়ে গুদামে আসছে ওজন করার জন্য। আমি ভাবলাম দেখি কি হয়, পথ থেকে সরে চুপচাপ একটা ঝোপের আড়ালে দাঁড়ালাম যাতে আমাকে কেউ দেখতা না পায় আর মনে মনে প্রার্থনা করলাম, আজ যেন কারোর তুলো ওজনে কম না হয়।

ওদের মধ্যে কুড়ি থেকে চল্লিশ সব বয়সী মেয়ে ছিল, কারো কারো বিয়ে হয়েছে, বেশীর ভাগেরই বিয়ে হয়নি, বেশীর ভাগই কালো মেয়ে, কিছু মুলাটো আর কয়েকটা কোয়াদ্রুনও ছিল। প্রত্যেকেরই স্বাস্থ্য ভাল, মোটা কাপড়ের ফ্রক পরা, মাথায় রঙিন রুমাল বাধা, কয়েকটা কমবয়সী মেয়ের মাথায় বেতের টুপি, প্রত্যেকেই জুতো আর মোজা পরেছে। মাথায় তুলোর ঝাঁকা নিয়ে গল্প করতে করতে আসছে, নিজেদের মধ্যে হাসি ঠাট্টা হচ্ছে, মেয়েগুলোকে দেখে কে বলবে যে তুলোর ওজন কম হলে ওদের চাবুক খেতে হবে। অবশ্য কয়েকজনের মুখ মনে হল একটু গম্ভীর, হয়তো মনে ভয় আছে যে তুলো কম হতে পারে।

ওভারসিয়ার হাতে একটা খাতা নিয়ে বিরাট দাঁড়িপাল্লার পাশে দাঁড়িয়ে আছে, তার সাথে চারজন কালো দাস, একটা করে মেয়ে তুলোর ঝাঁকা নিয়ে আসছে, পাল্লায় ওজন করা হচ্ছে, ওজন ঠিক হলে ওভারসিয়ার নিজের খাতায় মেয়েটার নামের সামনে একটা টিক মার্ক দিচ্ছে, মেয়েটা তুলো গুদামে রেখে নিজের কেবিনে ফিরে যাচ্ছে, যাদের ওজন কম পড়ছে, ওভারসিয়ার তাদের এক পাশে সরে দাঁড়াতে বলছে। সত্তরটি ঝাঁকা ওজন করতে বেশী সময় লাগল না, ওজন করা শেষ হলে দেখলাম ছজন বাদে বাকী সব মেয়েদেরই তুলোর পরিমান ঠিক আছে, শুধু ঐ ছজনের তুলো ওজনে কম পড়ছে। ওরা জানে ওদের সাথে এবারে কি হবে, মাথা নীচু করে এক পাশে দাঁড়িয়ে আছে, দুই একজন ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে। আমার যদি ক্ষমতা থাকত তা হলে আমি তখুনি ঐ মেয়েগুলোকে ছেড়ে দিতে বলতাম, কিন্তু আমার সে ক্ষমতা ছিল না, আমি বললে ওভারসিয়ার শুনতোও না।

ওভারসিয়ার ঐ ছজন দোষী মেয়ের সাথে একটা কথাও বলল না, মেয়েগুলোও দেখলাম কোন রকম ক্ষমা ভিক্ষা করার চেষ্টা করল না, ওরা জানত যে এতে কোন লাভ হবে না। প্রথম মেয়েটিকে ওভারসিয়ার শুয়ে পড়তে বলল, মেয়ে না বলে মহিলা বলাই ঠিক হবে, কারন তার বয়স প্রায় চল্লিশ হবে, সেই মহিলা বিনা বাক্যব্যায়ে মাটির ওপর উপুড় হয়ে শুয়ে পড়ল, দুজন দাস ওর দুই হাত টেনে চেপে ধরল, অন্য দু জন দুই গোড়ালি চেপে ধরল যাতে সে নড়তে না পারে। শক্ত সমর্থ কালো মহিলার দুটো জোয়ান মেয়েও তুলো তুলতে গিয়েছিল, তাদের তুলোর ওজন ঠিক ছিল তাই তাদের ছেড়ে দেওয়া হয়েছে, মেয়েদুটো দেখলাম একটু দূরে দাঁড়িয়ে মায়ের জন্য অপেক্ষা করছে। এরকম ঘটনা প্রায়ই ঘটত যখন মায়ের সামনে মেয়েকে অথবা মেয়ের সামনে মাকে শাস্তি দেওয়া হত।

ওভারসিয়ার মহিলার ফ্রক, পেটিকোট আর সেমিজ গুটিয়ে কোমরের ওপর তুলে দিল, ওর পাছা উদোম হল। বিশাল সেই পাছা, জায়গায় জায়গায় টোল পড়েছে, তেমনি ভারী থাই আর পা, আবলুশ কাঠের মত কালো মসৃন চামড়া। ওভারসিয়ার নিজের পকেট থেকে দুই ফুট লম্বা একটা চামড়ার বেল্ট বের করল, বেল্টটা প্রায় তিন ইঞ্চি চওড়া। মহিলার উপরে দাঁড়িয়ে ওভারসিয়ার ঐ বেল্টটা দিয়ে পাছায় বারোটা ঘা বসাল, একটা করে ঘা পড়ছে, আর ফটাস ফটাস করে আওয়াজ হচ্ছে, যেন কেউ পিস্তল চালাচ্ছে, মহিলার পাছা কেঁপে কেঁপে উঠছে, ওর দু চোখ দিয়ে জল বইছে, কিন্তু অবাক হয়ে দেখলাম, মহিলার মুখ থেকে টু শব্দটি বেরোল না।

বেল্ট মারা শেষ হতে মহিলা উঠে নিজের মেয়েদের কাছে গেল, দুই মেয়ের কাঁধে হাত রেখে খোঁড়াতে খোঁড়াতে বাড়ী ফিরে গেল।

এর পরের মেয়েটি কোয়াদ্রুন, কুড়ির বেশি বয়স হবে না, সে ভয় পেয়ে আগেই কাঁদতে শুরু করছে। "ওকে শুইয়ে দে", ওভারসিয়ার একথা বলতেই ঐ চারটে লোক মেয়েটাকে মাটিতে উপুড় করে শুইয়ে হাত পা চেপে ধরল, ওর ফ্রক পেটিকোট উপরে তুলে পাছা উদোম করা হল, মেয়েটার পাছা অত বড় না, দুই পায়ের ফাঁক দিয়ে গুদের চুল দেখা যাচ্ছে, গায়ের রঙ উজ্জ্বল শ্যামবর্ন, সেও বেল্টের বারটা ঘা খেল কিন্তু প্রথম মহিলার মত সহ্যশক্তি ওর নেই, প্রতিটি ঘায়ের পরে সে পরিত্রাহি চেঁচাল। বেল্টের ঘা খেয়ে ওর পাছা বাদামী হয়ে গেল, মেয়েটা দু হাতে পাছা ডলতে ডলতে বাড়ী গেল।

তৃতীয়জন একটা মুলাটো মহিলা ছিল, বয়স আনুমানিক পঁয়ত্রিশ, প্রথমজনের মত এও শক্ত সমর্থ, এবং এর পাছাও বেশ বড়। এও দেখলাম একবারও না চেঁচিয়ে বারোটা ঘা খেল। বাকী তিনজনের মধ্যে দুজন কালো, তাদের বয়স ত্রিশের কাছাকাছি, আর একজন মুলাটো যার বয়স বাইশ তেইশ। লক্ষ্য করে দেখলাম, কালো মেয়েদের যন্ত্রনা সহ্য করার ক্ষমতা বেশী, তারা চেঁচামেচি না করে প্রায় নিঃশব্দে বেল্টের ঘা সহ্য করল, তুলনায় মুলাটো বা কোয়াদ্রুন মেয়েরা অনেক বেশী কান্নাকাটি করল।

সবকটা মেয়েকে শাস্তি দেওয়া হলে, ওভারসিয়ার তার সহকারীদের বাড়ী যেতে বলল, আর নিজেও বেল্টটি পকেটে ঢুকিয়ে বাড়ীর দিকে রওনা দিল। আমার কোন সন্দেহ ছিল না যে এই ওভারসিয়াররা খামারে কাজ করা মেয়েদের যখন ইচ্ছে ভোগ করত, কিন্তু সেই মেয়েদের উদোম পাছায় বেল্ট মারতে তাদের বিন্দুমাত্র বিকার হত না, রোজ এই কাজ করে তাদের মধ্যে এক নির্লিপ্ত ভাব এসেছে, পুরো ব্যাপারটই যে অমানবিক এবং নিষ্ঠুর, এই বোধটাও তারা হারিয়ে ফেলেছে। দাসপ্রথার অন্যতম কুফল হল দক্ষিনের সাদা মানুষরা তাদের মনুষত্ব্য খুইয়েছিল, কালো মানুষদের তারা মানুষ বলেই গন্য করত না।

আমার মধ্যেও কি কিছু পরিবর্তন আসে নি? মেয়েদের উদোম পাছা চাবকানো হচ্ছে, এই দৃশ্য আমাকে আর আগের মত বিচলিত করে না। নিজেও আমি লিঞ্চার্সদের হাতে এইরকম মার খেয়েছি, আর তারপরে আমার সাথে যা কিছু হয়েছে, এসবই আমাকে অনেক কঠোর করে তুলেছে, আমি আর আগের ডলি নেই। ওভারসিয়ার আর তার সাথীরা চলে যেতে আমিও বাড়ীর পথে হাঁটা দিলাম। সন্ধ্যা হয়ে আসছে, আমি বাড়ী পৌঁছে নিজের ঘরে গিয়ে হাত মুখ ধুলাম, জামা কাপড় পাল্টলাম, রোজা এসে রোজকার মত আমার চুল বেঁধে দিল। রাতের খাবারের জন্য নীচে এলাম, এবং অন্য দিনের মতই বেশ তৃপ্তি করে পেট ভরে খেলাম। খাওয়ার পর শোওয়ার আগ পর্যন্ত একটা বই পড়লাম।

পরের দিন সকালে র‍্যান্ডলফের একটি চিঠি পেলাম, সে লিখেছে ব্যবসার কাজে তাকে নিউ অরলিয়ন্স যেতে হচ্ছে, কবে ফিরবে ঠিক নেই। আমার ছুটির মেয়াদ আরো কিছুদিন বাড়ল এই ভেবে মনটা খুশী হল। রাত্রিবেলা বিছানায় উদোম হয়ে র‍্যান্ডলফের কাছে চোদন খেতে আমার খারাপ লাগে না, কিন্তু দিনের বেলা জামা কাপড় পরা অবস্থায় চোদন খেতে খুবই অস্বস্তি হয়, আর র‍্যান্ডলফের সেটাই বেশী পছন্দ। আগেই বলেছি সে একজন খুবই কামুক প্রকৃতির মানুষ, কারনে অকারনে তার ধোন ঠাটিয়ে ওঠে, কাগজে কোন একটা খবর, বইয়ে কোন একটা ছবি বা পরিচ্ছদ, কবিতার একটা লাইন, হঠাৎ করে দেখা আমার অনাবৃত পা, অথবা এই রকম কোন সামান্য ব্যাপারই র‍্যান্ডলফ কে উত্তেজিত করার জন্য যথেষ্ট ছিল, এবং একবার উত্তেজিত হল সেই মুহুর্তে আমি যে অবস্থায়ই থাকি না কেন, সে আমাকে চুদত।

ব্রেকফাস্টের পর আমি লাইব্রেরীতে গিয়ে র‍্যান্ডলফের চিঠির জবাব লিখতে বসলাম। লেখা শেষ করেছি ঠিক এই সময় দীনা এলো এমা নামে একটা মুলাটো দাসীকে নিয়ে। এমা রান্নাঘরে কাজ করে এবং সে নাকি ইদানীং কাজে খুবই গাফিলতি করছে। দীনা বলল, "আমি ওকে অনেকবার বলেছি, ঠিক করে কাজ করতে, বকাঝকাও করেছি, কিন্তু মাগী আমার কথা কানেও তোলে না, আজ সকালেই আমার মুখে মুখে তর্ক করেছে।"

দম নিয়ে দীনা বলল, "মালকিন, আপনি হুকুম দিন, আমি ওকে পিঠে তুলছি, আর আপনি মাগীর পাছায় বেশ কয়েক ঘা বসিয়ে দিন, তবেই ওর শিক্ষা হবে!"

 - "না দীনা, আমি সেটা পারব না", আমি বললাম।

 - "তাহলে ওকে ওভারসিয়ারের কাছে পাঠিয়ে দিন", দীনা বলল।

 - "না আমি সেটাও করব না"

দীনা অবাক হয়ে আমার দিকে তাকাল, ওর মাথায় ঢুকছে না কেন আমি মেয়েটাকে নিজে চাবকাবো না বা ওভরসিয়রের কাছে পাঠাব না, সে বলল, "মালকিন এই মাগীকে যদি না চাবকানো হয় তাহলে ওর দেখাদেখি অন্যরাও আমার মুখে মুখে তর্ক করবে, কাজে ফাঁকি দেবে, আমি বাড়ীর কাজকর্ম কি করে সামলাব?"

দীনার কথা শুনে আমার আশ্চর্য লাগল, দীনা নিজেই একজন দাসী, যে কোন মুহুর্তে ছোট একটি ভুলের জন্য সে নিজে বেতের ঘা খেতে পারে, কিন্তু যেহেতু তাকে বাড়ীর কাজকর্ম দেখাশোনার দায়িত্ব হয়েছে, সে অন্য দাসীদের মাগী বলছে, আর নিজের পদমর্যাদা নিয়ে বড়াই করছে। আমি বললাম, "দীনা মিঃ র‍্যান্ডলফ আসা পর্যন্ত অপেক্ষা কর, তিনি এলে তার কাছে নালিশ কোরো, আমার কোন সন্দেহ নেই যে উনি এই মেয়েটিকে শাস্তি দেওয়ার বন্দোবস্ত করবেন।"

দীনা আমার কথায় মোটেই সন্তুষ্ট হল না, সে বলল আমি যদি মেয়েটিকে বেত মারতে বা ওভারসিয়ারের কাছে পাঠাতে রাজী না থাকি তাহলে নিদেনপক্ষে ওর পাছায় চটীর কয়েক ঘা বসিয়ে দিই। আমি তাতেও রাজী হলাম না, দীনা তখন কালো মাগীদের আমি মাথায় তুলছি এই বলে গজগজ করতে করতে চলে গেল।

সপ্তাহখানেক পরে এমন একটি ঘটনা ঘটল যাতে দীনা খুশী হল। আমি বই পড়তে ভালবাসি, দিনের বেলায় বাগানে গিয়ে নিরিবিলিতে বসে বই পড়তে আমার খুবই ভাল লাগত। বাগানের এক কোণে একটা ছোট্ট পুকুর ছিল, সেখানে সবসময় জলপদ্ম ফুটে থাকত, চারপাশে নানান রকম ফুলের কেয়ারী ছিল, আর ছিল একটা ছোট্ট লতা গাছে ঢাকা কাঁচের ঘর, সেই ঘরে কয়েকটা আরামকেদারা আর একটা গোল টেবিল পাতা ছিল। ঐ ঘরটা আমার খুবই প্রিয় ছিল, দিনের বেলা আবহাওয়া ভাল থাকলেই আমি একটা বই নিয়ে পুকুরপারে ঐ ঘরটায় গিয়ে বসতাম। একদিন দুপুরবেলা আমি ঐ ঘরটায় যাচ্ছি, পুকুরপাড়ে পৌঁছে দেখি দুটো বাচ্চা, একটা ছেলে আর মেয়ে জলের মধ্যে কিছু একটার ওপর ঢিল ছুড়ছে। বাচ্চা দুটোকে আমি চিনি, ওরা ভাইবোন আমাদের বাড়ীতেই থাকে, ওদের মা মার্গারেট নামে একটা মুলাটো রান্নাঘরে কাজ করে। বাচ্চা দুটোই কোয়াদ্রুন, তার মানে ওদের বাবা, সে যেই হোক না কেন, সাদা পুরুষ ছিল। আমি আশা করেছিলাম যে আমাকে দেখা মাত্র ওরা ওখান থেকে ছুটে পালাবে, কিন্তু ওরা ঢিল মারতে এতই ব্যস্ত ছিল যে আমাকে লক্ষ্যই করল না।

আমি পুকুরপাড়ে গিয়ে দেখি একটা ছোট বিড়ালছানা, জলের মধ্যে হাবুডুবু খাচ্ছে, আর ওরা সেই বিড়ালছানাটাকে ঢিল মারছে। বিড়ালছানাটা যেই সাঁতরে পাড়ে আসছে, ওরা আবার লাথি মেরে ওটাকে জলে ফেলে ঢিল মারতে শুরু করছে। দেখেই আমার মাথা গরম হয়ে গেল, বিড়াল আমার খুবই প্রিয়, তা ছাড়া জন্তু জানোয়ারের প্রতি নিষ্ঠুরতা আমার একদম পছন্দ না। আমি ছুটে গিয়ে বিড়াল ছানাটাকে বাঁচাবার চেষ্টা করলাম, ওটাকে জল থেকে পাড়ে তুলে আনলাম, কিন্তু ততক্ষনে ওটার অবস্থা খুবই খারাপ, মুখ দিয়ে রক্ত বেরোচ্ছে, দুটো হেঁচকি দিয়ে বিড়ালছানাটি মারা গেল। আমার বাচ্চা দুটোর ওপর খুবই রাগ হল, ওদের হাত ধরে টানতে টানতে কাঁচের ঘরে নিয়ে গিয়ে খুব বকলাম, শাস্তি দিয়ে কান ধরে দাঁড় করিয়ে দিলাম।

সেদিন রাতে খাওয়ার পর দীনা আমার ঘরে এল, বাড়ীর কাজকর্ম সম্বন্ধে ওর কিছু প্রশ্ন ছিল, আমি সেগুলোর উত্তর দিলাম, কিন্তু ও দেখি তাও দাঁড়িয়ে উসখুশ করছে, জিগ্যেস করলাম, "কি ব্যাপার দীনা তোমার কি আরো কিছু বলার আছে?"

 - "মালকিন আপনি ঐ বাচ্চা দুটোকে শাস্তি দিয়েছেন আমি খুব খুশী হয়েছি, ঐ বিড়ালছানাটা আমার ছিল", দীনা বলল।

 - "তুমি কি করে জানলে আমি ওদের শাস্তি দিয়েছি?" আমি জানতে চাইলাম।

 - "ওরা কাঁদছিল আর বলছিল, বিড়ালছানাটাকে মারার জন্য আপনি ওদের খুব বকেছেন।"

আমি দীনাকে জিগ্যেস করলাম ঐ বাচ্চা দুটোর বাবা কে? উডল্যান্ডসের যাবতীয় কেচ্ছা দীনার জানা আছে, বলল একজন সাদা ওভারসিয়ার ঐ বাচ্চা দুটোর বাবা, কিছুদিন আগে সে এখানকার কাজ ছেড়ে চলে গেছে।

দীনা কথা বলতে খুবই ভালবাসে, একটা প্রশ্ন করলে দশটার উত্তর দেয়। সেদিন আমি দীনার কাছ থেকে উডল্যান্ডস, এবং বিশেষ করে র‍্যান্ডলফ সম্বন্ধে অনেক কিছু জানতে পারলাম। দীনা আর র‍্যান্ডলফ সমবয়সী, ওদের দুজনের জন্ম একই দিনে। দীনার মা র‍্যান্ডলফের ধাত্রী ছিল, দুজনে একই সাথে বড় হয়েছে। র‍্যান্ডলফ পরিবারের একমাত্র ছেলে, ফলে সে আদর পেয়ে অল্পবয়সেই সবরকম বাঁদরামো শিখেছিল, কেউ তাকে কিছু বলতে সাহস পেত না। দীনা তার খেলার সাথী ছিল, তবুও ছোট মালিক হওয়ার সুবাদে সে দীনার ওপরে কর্তৃত্ব ফলাবার কোন সুযোগ ছাড়ত না। দীনার যখন আঠারো বছর বয়স তখন র‍্যান্ডলফ তার কুমারীত্ব হরন করে, এবং তারপর সে যখনই ইচ্ছে হত দীনাকে চুদত। দুবছর পরে র‍্যান্ডলফ ইওরোপ চলে যায়, এবং সেখানে বছর তিনেক থেকে ফিরে আসে। ইওরোপ থেকে ফেরবার পরেও র‍্যান্ডলফ একাধিক বার দীনার সাথে শুয়েছে। পঁচিশ বছর বয়সে এই খামারেরই এক কোয়াদ্রুন পুরুষের সাথে দীনার বিয়ে হয়।

দীনার বিয়ে হওয়ার পর র‍্যান্ডলফ আর কোনোদিন ওর সাথে শোয়নি, অবশ্য দীনা এটাও বলল, "বাড়ীতে মালিকের জন্য মেয়ের অভাব ছিল না।"

র‍্যান্ডলফের যখন ত্রিশ বছর বয়স তখন তার বাবা মা দুজনেই অল্পদিনের ব্যবধানে মারা যায়, র‍্যান্ডলফ উডল্যান্ডসের সর্বেসর্বা হয়। ততদিনে দীনা বিধবা হয়েছে, র‍্যান্ডলফ তাকে বাড়ী চালাবার সমস্ত দায়িত্ব দেয়, বাড়ীর অন্য দাসীদের ওপর তাকে কিছুটা কর্তৃত্বও দেয়। তার মানে এই নয় যে দীনা র‍্যান্ডলফের হাতে মার খায় নি, সামান্যতম ভুলের জন্যে বেশ কয়েকবার র‍্যান্ডলফ তার পাছায় বেত মেরেছে।

দীনা একবার বকবক করতে শুরু করলে থামতে চায় না, কিন্তু ওর গল্প শুনতে শুনতে আমার ঘুম পাচ্ছিল আর বেশ রাতও হয়েছিল। আমি ওকে বিদেয় করে শুতে গেলাম।

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#18
(#১২)



কয়েকদিনের মধ্যেই র‍্যান্ডলফের চিঠি এল, ও লিখেছে তিন দিন পরে বাড়ী ফিরবে, আমি যেন ওর জন্য একটি ভাল ডিনারের বন্দোবস্ত করি। বিশেষ করে ভেড়ার মাংস আর নানান রকম সব্জী দিয়ে তৈরী গাম্বো স্যুপ, কচ্ছপের মাংসের স্টু আর হাঁসের রোস্ট খেতে চেয়েছে। এই তিনটি তার প্রিয় পদ এবং এর মধ্যে গাম্বো স্যুপ আর কচ্ছপের মাংসের ঝোল দক্ষিনের লোকেরা বেশী পছন্দ করে। আমি দীনাকে ডেকে বললাম যে তার মালিক তিন দিন পর ফিরছে এবং সেদিন ডিনারে কি কি রাধতে হবে, রাঁধুনি মেয়েটা যেন যত্ন নিয়ে রান্না করে, র‍্যান্ডলফ খাদ্যরসিক, রান্না ভাল না হলে রাঁধুনির কপালে দুঃখ আছে। র‍্যান্ডলফ যেদিন ফিরবে সেদিন দুপুরে খাবার সময় আমি আবার দীনাকে জিগ্যেস করলাম মালিকের পছন্দমত ডিনারের ব্যবস্থা হয়েছে কি না? দীনা বলল, কচ্ছপের মাংসের স্টু আর হাঁসের রোস্ট দুটোই তৈরী, গাম্বো স্যুপের জোগাড় হচ্ছে।

তখন দুপুর দুটো বাজে, র‍্যান্ডলফের ফিরতে বিকেল ছটা বাজবে, এখনো অনেক সময় আছে তাই ভাবলাম, একটু ঘোড়ায় চড়ে ঘুরে আসি, ফিরে এসে জামা কাপড় পালটে বৈঠকখানার র‍্যান্ডলফের জন্য অপেক্ষা করব। আমি সহিসকে ডেকে ঘোড়া জুততে বললাম আর নিজের ঘরে গেলাম জামা কাপড় পাল্টাতে, রোজা আমাকে সওয়ারীর পোষাক পরতে সাহায্য করল, ছোট একটি সেমিজ, আর চোঙ্গা প্যান্ট, যাকে ব্রীচেস বলে তাই পরলাম। তার উপরে নীল রঙের রাইডিং হ্যবিট, যার উপর দিকটা একটা সামনে বোতাম দেওয়া জ্যাকেটের মত আর পেছন দিকটা একটা স্কার্টের মত, সেটা পরলাম। পায়ে হাঁটু অব্দি উঁচু চামড়ার জুতো, মাথায় বাদামী রঙের টুপি আর হাতে দস্তানা।

রোজা আমাকে এই সওয়ারীর পোষাক পরতে দেখলে খুবই মজা পায়, আজও আমার ব্রীচেসের বোতাম লাগাতে লাগাতে বলল, "মালকিন ছেলেদের মত এই টাইট প্যান্টস পরলে আপনাকে আরো সুন্দর দেখায়, আপনার শরীরের গড়নটা স্পস্ট বোঝা যায়", আমিও জানি যে সওয়ারীর পোষাক পরলে আমাকে দেখতে বেশ ভালই লাগে।

নীচে এসে দেখি সহিস আমার ঘোড়াটি নিয়ে বাইরে চত্বরে অপেক্ষা করছে, গাঢ় বাদামী রঙের ঘোড়াটি আমার খুবই প্রিয়, একটু বয়স হয়েছে, কিন্তু আমার মত একটা মেয়েকে নিয়ে ঘুরে বেড়াতে তার কোন ক্লান্তি নেই, ঘোড়াটিও আমাকে খুব পছন্দ করে কারন আমি প্রায়ই আস্তাবলে গিয়ে ওকে চিনির ঢেলা, রুটি আর গাজর খাওয়াতাম। সহিস আমাকে ঘোড়ায় চড়তে সাহায্য করল, আর ঘোড়াটি আমাকে পিঠে নিয়ে দুলকি চালে বেরিয়ে পড়ল।

সেদিন আবহাওয়া খুব সুন্দর ছিল, পরিস্কার নীল আকাশ, ঠান্ডা হাওয়া বইছে, খামারের মাঝে মসৃন পথ দিয়ে চারিদিক দেখতে দেখতে যাচ্ছি, তিন সপ্তাহ র‍্যান্ডলফ নেই, চোদন হয়নি, আজ নিশ্চয়ই হবে, একথা ভেবে আমার উত্তেজনা হচ্ছে। ঘুরতে ঘুরতে আমি প্রায় মাইল সাতেক দূরে একটা খামার বাড়ীতে পৌছলাম, সেখানে আমি এক গ্লাস দুধ খেলাম, ঘোড়াটিও দানা পানি খেল, একটু বিশ্রাম করে আমি যখন উডল্যান্ডসে ফিরলাম তখন পাঁচটা বাজে। সহিস আমার জন্যে চত্বরে অপেক্ষা করছিল, আমাকে ঘোড়া থেকে নামতে সাহায্য করল আর বলল, মালিক এক ঘন্টা আগে ফিরেছেন। আমি এক ছুটে বৈঠকখানায় গিয়ে দেখি র‍্যান্ডলফ সোফায় শুয়ে আছে।

 - "আমি খুবই দুঃখিত জর্জ, বাড়ী ছিলাম না," আমি বললাম, "আমি ভেবেছিলাম তোমার ফিরতে ছটা বাজবে, তাই একটু ঘোড়ায় চড়তে গিয়েছিলাম।"

আমার মনে হয়েছিল এত দিন পরে ফিরে আমাকে না দেখে র‍্যান্ডলফ নিশ্চয় রাগ করবে, কিন্ত সে রকম কিছুই হল না উল্টে সে হাসি মুখে বলল, "তাতে কি হয়েছে ডলি?"

সোফা থেকে উঠে এসে সে দুই হাতে আমাকে জড়িয়ে ধরে আমার কপালে একটা আদরের চুমু খেল, আমার শরীর গলে গেল, মনে মনে ভাবলাম মানুষটা যদি আমার সাথে এই রকম ভাল ব্যবহার করে, তা হলে আমিও ওকে ভালবাসতে পারি। কিন্তু র‍্যান্ডলফের এই নরম মেজাজ বেশীক্ষন রইল না, তার নজর আমার বুক আর পাছায় পড়ল, সওয়ারীর টাইট পোষাকে তা আরো স্পষ্ট হয়ে উঠেছে আর র‍্যান্ডলফের চোখ চক চক করে উঠল। র‍্যান্ডলফ বলল, "ডলি তোমাকে আজ দেখতে খুবই সুন্দর লাগছে, এই সওয়ারীর পোশাকে তোমার শরীরটি এতই খুলেছে যে আমার এখনই চুদতে ইচ্ছে করছে!"

 - "ওহ", আমি চমকে উঠলাম, "এই পোশাকে কি করে করবে, আমার ঘরে চল, পোশাক পালটে নিই।"

 - "না ঘরে যাওয়ার দরকার নেই," র‍্যান্ডলফ হেসে বলল, "এখানেই চুদব আর তুমি যে ভাবে আছ, সে ভাবেই। আমি নানানভাবে মেয়েমানুষ চুদেছি, ল্যাংটো বা আধল্যাংটো করে, কিন্তু সওয়ারীর পোশাকপরা কোন মেয়েমানুষকে চুদিনি, এটা একটা নতুন ব্যাপার হবে। তুমি এক কাজ কর, টুপি আর দস্তানাটা খুলে ফেল, আর কিছু খুলতে হবে না।"

সত্যি কথা বলতে কি ঘোড়ায় চড়ে বাড়ী ফেরবার সময় আমি র‍্যান্ডলফের কাছে চোদন খাওয়ার কথা ভাবছিলাম, এতদিন পরে ফিরেছে, ও যদি আমাকে ঘরে নিয়ে গিয়ে জামা কাপড় খুলে আদর করে চুদত তাহলে কি ভালই না লাগত। কিন্তু র‍্যান্ডলফ তা করবে না, উলটে এখানে দাঁড়িয়ে এই পোশাকেই চুদবে, মনটা খারাপ হয়ে গেল, কিন্তু জানি যে বাধা দিয়ে কোন লাভ নেই, তাই চুপচাপ টুপি আর দস্তানা খুলে ফেললাম। র‍্যান্ডলফ নিজের কোট ইত্যাদি খুলে আমাকে একটা আরামকেদারার পেছনে দাঁড় করিয়ে সামনে ঝুঁকিয়ে দিল, আমি কেদারায় ভর দিয়ে পাছা উঁচু করে দাঁড়ালাম, এবারে র‍্যান্ডলফ আমার রাইডিং হ্যাবিটটা গুটিয়ে পিঠের ওপরে তুলে দিল আর আমার পেটের তলায় হাত ঢুকিয়ে ব্রীচেসের বোতাম খুলে সেটাকে টেনে হাঁটু পর্যন্ত নামিয়ে সেমিজটিও উপরে তুলে দিল, আমার পাছা উদোম হল।

র‍্যান্ডলফ বরাবরই আমার পাছা নিয়ে খেলতে ভালবাসে, পাছা টিপতে টিপতে আচমকা বলল, "ডলি তোমার পাছাটা আরো সুন্দর আর ভারী হয়েছে, আরো যেন ফরসাও হয়েছে, এটাকে আমি চড়িয়ে একটু লাল করে দিই, কি বল?"

শুনেই আমি ঘাবড়ে গেলাম, এর আগে সে কোনোদিন পাছা চড়াবার কথা বলে নি, আমি ঘাড় ঘুরিয়ে মিনতি করলাম, "জর্জ দয়া করে আমাকে মেরো না, আমি ব্যাথা সহ্য করতে পারি না।"

 - "ভয় নেই ব্যাথা লাগবে না, শুধু একটু জ্বালা করবে," এই বলে র‍্যান্ডলফ আমার পাছায় হালকা হালকা চড় মারতে শুরু করল।

একের পর এক চড় মারছে একটা দাবনায়, বেশ জ্বালা করছে, একটু পরে চড় মারা থামিয়ে বলল, "ডলি তোমার ডান দাবনাটা গোলাপী হয়ে গেছে, আর বাঁ দাবনাটা এখনো ফরসা আছে, তুমি দেখতে পারছো না, সাদা আর গোলাপী পাশাপাশি কি সুন্দর লাগছে?"

এই বারে র‍্যান্ডলফ আমার বাঁ দাবনা চড়াতে শুরু করল। এই ভাবে দাঁড়িয়ে পাছায় চড় খেতে আমার একটুও ভাল লাগছিল না, কিন্তু একটু পরেই অবাক হয়ে লক্ষ্য করলাম পাছার জ্বালা ধীরে ধীরে গুদে ছড়িয়ে পড়ছে আর গুদ ভিজতে শুরু করেছে। দুই দাবনা যখন একই রকম গোলাপী হল, র‍্যান্ডলফ চড় মারা থামিয়ে ট্রাউজার্সের বোতাম খুলে নিজের ঠাটানো ধোনটি বের করল, আর আমাকে বলল পা ফাঁক করে দাঁড়াতে। আমি পা ফাঁক করে দাঁড়ালাম, র‍্যান্ডলফ পেছনে দাঁড়িয়ে গুদের মুখে ধোন রেখে আমার কোমর ধরে একটা জোরে ঠাপ দিল, এক ঠাপেই পুরো ধোনটা গুদের মধ্যে ঢুকে গেল, র‍্যান্ডলফ জোরে জোরে ঠাপাতে শুরু করল। আমি গুদ দিয়ে ধোন কামড়ে ধরলাম, আর র‍্যান্ডলফের ঠাপের সাথে তাল মিলিয়ে পাছা আগুপিছু করলাম।

অনেকক্ষন ধরে চুদে র‍্যান্ডলফ গুদে ফ্যাদা ঢালল, আমারও শরীর কেঁপে কেঁপে উঠল, গুদ দিয়ে ধোন কামড়ে ধরে আমিও জল খসালাম, আমার শরীর অবশ হয়ে এল, হুমড়ি খেয়ে পড়েই যেতাম যদি না র‍্যান্ডলফ আমাকে ধরে ফেলত।

র‍্যান্ডলফ আমাকে দু হাতে ধরে সোজা করে দাঁড় করিয়ে দিয়ে বলল, "চুদে খুব সুখ হল ডলি, আজ তুমি সুন্দর পাছা নাচিয়েছ!"

আমি হেসে চোঙ্গা প্যান্ট তুলে বোতাম লাগালাম, র‍্যান্ডলফ ও ট্রাউজার্সের বোতাম লাগিয়ে কোট পরল। আমি জানিনা র‍্যান্ডলফ বাইরে গিয়ে আর কোন মেয়েকে চুদেছিল কিনা, কিন্তু এটা ঠিক তিন সপ্তাহ পরে সেদিনের চোদনটি খুবই সুখদায়ী হয়েছিল। তখন আমার অদ্ভুত লাগত কিন্তু এখন জানি যে পুরুষরা নানান ভাবে চুদতে ভালবাসে আর আমরা মেয়েরা সাদামাটা ভাবে বিছানায় চিত হয়ে শুয়ে চোদনই বেশী পছন্দ করি।

আমরা দুজনে নিজের নিজের ঘরে গিয়ে ডিনারের জন্য জামা কাপড় পালটে এলাম, দুজনেরই খিদে পেয়েছিল আর রান্নাও ভাল হয়েছিল, গ্যাম্বো স্যুপ, কচ্ছপের মাংসের স্টু আর হাঁসের রোস্ট তিনটে পদই খুব উপাদেয় হয়েছিল, আমরা দুজনেই খুব তৃপ্তি করে খেলাম, সাথে বেশ খানিকটা শ্যাম্পেনও পান করলাম।

র‍্যান্ডলফ আমাকে জিগ্যেস করল ওর অনুপস্থিতিতে কোন দাসী অবাধ্যতা করেছিল কিনা? আমি বললাম না দাসীরা কোনো অবাধ্যতা করেনি কিন্তু দুটো বাচ্চা ছেলে বাগানের পুকুরে একটা বিড়াল ছানাকে পিটিয়ে মেরে ছিল, সেই জন্য আমি তাদের শাস্তি দিয়েছিলাম। একথা শুনে র‍্যান্ডলফ হো হো করে হেসে বলল আমার মত কোমল স্বভাবের মেয়ে যে কাউকে শাস্তি দিতে পারে সে কথা বিশ্বাস করা কঠিন।

খাওয়ার পর আমরা বৈঠকখানায় বসে গল্প করলাম, র‍্যান্ডলফ বলল যে দক্ষিন আর উত্তরের মধ্যে অশান্তির জন্য ওর ব্যবসায় যথেষ্ট লোকসান হচ্ছে, বাকী দক্ষিনীদের মত সেও উত্তরের মানুষদের নীচু চোখে দেখত, তাদেরকে "ইয়াঙ্কি" বলে ডাকত, বলত, উত্তরের ইয়াঙ্কিরা দক্ষিনীদের সাথে যুদ্ধে পেরে উঠবে না। আমি নিজে উত্তরের মেয়ে, সেখানকার মানুষদের সম্পর্কে এই ধরনের কথাবার্তা আমার মোটেই ভাল লাগত না, এবং আমার দৃঢ় বিশ্বাস ছিল যে যুদ্ধে উত্তরের মানুষদেরই জয় হবে। অবশ্য র‍্যান্ডলফ কে আমি এই সব কিছুই বলতাম না, চুপ করে থাকতাম, কারন আমি জানি ওর সাথে তর্ক করে লাভ নেই, আমি যখনই কোন ব্যাপারে ওর সাথে তর্ক করতে গেছি, সে এক ধমক দিয়ে আমাকে চুপ করিয়ে দিয়েছে, বলেছে, এসব ব্যাপার আমি কিছুই বুঝি না।

রাত এগারোটা নাগাদ আমরা শুতে গেলাম, ঘুমোবার আগে র‍্যান্ডলফ আমাকে আর একবার চুদল। এবারে আমাকে কাত করে শুইয়ে নিজেও আমার পেছনে কাত হয়ে শুল, আর পেছন থেকে গুদে ধোন ঢুকিয়ে দুই হাতে আমার মাই ধরে ঠাপাল, এইভাবে চোদাকে র‍্যান্ডলফ "চামচ চোদা" বলত।

পরের দিন সকালে ব্রেকফাস্টের পর র‍্যান্ডলফ খামার পরিদর্শনে গেল, ওর অনুপস্থিতিতে খামারের কাজকর্ম ঠিক ভাবেই চলেছে, বেশ সন্তুষ্ট হয়ে ফিরে এল। দুপুরের খাওয়ার পর আমরা দুই ঘোড়ার গাড়ী করে ঘুরতে বেড়ালাম। সেদিনটা বেশ গরম ছিল, আমরা ছায়াঘন রাস্তা দিয়ে চললাম, ঘুরতে ঘুরতে সেই ঢালু জায়গায়টা পৌছলাম যেখানে প্রথমদিন র‍্যান্ডলফ আমাকে চুদবার চেষ্টা করেছিল। ছপটি দিয়ে সেই জায়গাটা দেখিয়ে র‍্যান্ডলফ আমাকে হেসে জিগ্যেস করল, "তোমার এই জায়গাটা মনে আছে ডলি?"

আমি কি করে ঐ জায়গাটা ভুলতে পারি, ঐখানেই তো সব কিছুর শুরু হয়েছিল, বললাম, "এই জায়গাটার কথা আমি কোনোদিন ভুলব না।"

 - "উফ কি রকম ভাবে হাত পা ছুড়ছিলে?" র‍্যান্ডলফ হাসতে হাসতেই বলল, "আমি ভাবতেই পারিনি তোমার মত একটা নরম মেয়ে এই ভাবে বাধা দিতে পারে। দ্যাখো, সেদিনের কথা মনে করে আমার ধোন দাঁড়িয়ে গেছে, চলো ওখানেই আজ তোমাকে চুদি!"

আমি কিছু বললাম না, মনে মনে ভাবলাম, যেখানে আমি একদিন নিজের কুমারীত্ব রক্ষার জন্য প্রানপন লড়াই করেছিলাম, আজ সেখানেই আমার চোদন হবে, একে ভাগ্যের পরিহাস ছাড়া কি বলা যেতে পারে? র‍্যান্ডলফ ঘোড়ার লাগাম একটা গাছের সাথে বেঁধে আমাকে নীচে নামিয়ে নিল আর আমরা গিয়ে ঢালু জায়গায় বসলাম। সে আমাকে জড়িয়ে ধরে কিছুক্ষন মাই পাছা টিপল, চুম খেল, তারপর আমাকে চিত করে শুইয়ে আমার ফ্রক পেটিকোট কোমরের ওপর তুলে, ড্রয়ার্স নামিয়ে সে আমাকে জোরে জোরে চুদতে শুরু করল, আমিও পাছা নাচালাম।

চোদা শেষ হলে র‍্যান্ডলফ আমাকে চুমু খেয়ে বলল, "সেদিন তুমি যদি আমাকে বাধা না দিতে তাহলে তোমার পাছায় বেতও পড়ত না, তোমাকে রেলেও চড়তে হত না।"

আমি কোনো উত্তর না দিয়ে নিজের জামা কাপড় ঠিক করে আবার গাড়ীতে চেপে বসলাম। বাড়ী ফিরতে সন্ধ্যা হয়ে গেল।

উত্তর আর দক্ষিনের মধ্যে অশান্তি ক্রমশঃ বাড়ছে, কিন্তু প্রথম প্রথম উডল্যান্ডসে তার কোন ছাপ পড়েনি। সেখানে জীবন একইরকম শান্তিপূর্ণ, র‍্যান্ডলফ ফেরার পর থেকে শাস্তির জন্য একটী দাসীরও পেটিকোট কোমরের ওপরে তোলবার প্রয়োজন হয়নি। তার মানে এই না যে দাসীরা পেটিকোট একেবারেই কোমরের ওপরে তুলত না, রাতে নাগরের সামনে পেটিকোট কোমরের ওপর তুলে তারা প্রায়ই দাঁড়াত। খামারে প্রচুর চোদাচুদি চলত, প্রত্যেকটি দাসীকে মাসে কয়েকদিন মাঝরাত পর্যন্ত বাইরে থাকার অনুমতি দেওয়া হত। কেউ ফিরতে দেরী করলে পরেরদিন সকালে দীনা তাকে র‍্যান্ডলফের সামনে হাজির করত শাস্তির জন্য, এছাড়া এক মাসের জন্য তার রাত্রে বেরোনোও বন্ধ করে দেওয়া হত। এই কড়া নিয়মের জন্য কেউই দেরী করে ফিরত না, কিন্তু এই ছুটির পুরো সদব্যবহার করত।

বাড়ীর এই শান্তিপূর্ন আবহাওয়া অবশ্য বেশীদিন টিকল না। একদিন দুপুরে র‍্যান্ডলফ খামার থেকে ফিরল, আমি জানিনা সেখানে কি হয়েছিল, কিন্তু দেখি র‍্যান্ডলফের চোখ মুখ রাগে ফেটে পড়ছে। বাড়ীতে ঢুকেই সে আমাকে বকল কারন আমি একটা সাধারন চটি পড়ে বৈঠকখানায় বসে ছিলাম, জানতে চাইল আমি কালো দাসীগুলোর মত চটি পরে কেন ঘুরে বেড়াচ্ছি? এর পর বলল যে ওকে তখুনি আবার বেরোতে হবে, কোনো এক ভদ্রলোকের সাথে ব্যবসার কাজে দেখা করার কথা আছে।

এমন সময় দীনা বৈঠকখানায় এলো রাতের ডিনারের ব্যাপারে জানতে, আমি দীনার প্রশ্নের উত্তর দিলাম, সে রান্নাঘরে ফিরে যাচ্ছিল, র‍্যান্ডলফ তাকে বলল সে যেন সহিসকে তখুনি ঘোড়া জুততে বলে। এই বলে র‍্যান্ডলফ নিজের ঘরে গেল এবং আধঘটার মধ্যেই সওয়ারীর পোশাক পরে ফেরত এল। এদিকে সহিস তখনো ঘোড়া আনেনি, র‍্যান্ডলফ পায়চারি করছে আর বার বার ঘড়ি দেখছে, বলল, আজ বোধহয় ভদ্রলোকের সাথে দেখা হল না। একটু পরেই সে অধৈর্য হয়ে দীনাকে ডেকে জিগ্যেস করল, সে সহিসকে ঘোড়া আনতে বলেছে কি না?

দীনার মুখ ফ্যাকাশে হয়ে গেল, সে মিন মিন করে বলল, "না মালিক, আমি একদম ভুলে গিয়েছি!"

 - "ভুলে গিয়েছিস! ভুলে গিয়েছিস!!"

র‍্যান্ডলফ রাগে ফেটে পড়ল, দৌড়ে দীনার কাছে গিয়ে তাকে টেনে সোফার কাছে নিয়ে এল, নিজে সোফার ওপর বসে দীনাকে কোলের ওপর উপুড় করে শুইয়ে নিতে নিতে বলল, "আজ দেখাচ্ছি আমার হুকুম ভুলে গেলে কি হয়?"

আমি অবাক হয়ে দেখছি, র‍্যান্ডলফ এক টানে দীনার ফ্রক আর পেটিকোট কোমরের ওপর তুলে দিল, বাঁ হাত দিয়ে দীনার কোমর আর ডান পা দিয়ে ওর পা চেপে ধরে উদোম পাছা সমানে চড়াতে শুরু করল। দীনা একটা দীর্ঘশ্বাস নিয়ে চুপ করে ঐ ভাবে শুয়ে রইল আর র‍্যান্ডলফ একের পর এক জোরালো চড় মারতে থাকল। আগেই বলেছি, দীনা বেশ শক্ত সমর্থ মেয়ে ছিল, ওর পাছাটাও সেই রকম বড়, র‍্যান্ডলফ চড় মারছে আর দীনার পাছা একটু একটু করে বাদামী হয়ে উঠছে, একটু পরেই দীনা পা ছুড়তে শুরু করল, যন্ত্রনায় ওর চোখ দিয়ে জল পড়ছে।

অনেকক্ষন এই ভাবে চড়িয়ে র‍্যান্ডলফ এক ধাক্কা দিয়ে দীনাকে কোল থেকে ফেল দিল, "আর কোনোদিন যদি আমার হুকুম ভুলেছিস তাহলে দেখবি কি হয়?"

দীনা মাটিতে বসে কাঁদছে আর চোখের জল মুছছে, একটু পরেই উঠে পাছা ডলতে ডলতে চলে গেল। র‍্যান্ডলফ বলল, "উফ মাগীর চামড়া কি শক্ত, বেত ব্যবহার করা উচিত ছিল, আমার হাত কি জ্বলছে?"

ক্রুর হেসে র‍্যান্ডলফ হাত কচলাতে কচলাতে বলল, "আমার হাতই যদি এই রকম জ্বলে তাহলে মাগীর পাছার কি অবস্থা? আর কোনোদিন কাজের কথা ভুলে যাবে না!"

 - "তোমার ওকে এই ভাবে মারা উচিত হয় নি", আমি থাকতে না পেরে বললাম।

আমার কথা শুনে র‍্যান্ডলফ আরো রেগে গেল, আমার দিকে জ্বলন্ত দৃষ্টিতে তাকিয়ে বলল, "তোমাকে কে জিগ্যেস করেছে? আমার দাসেদের সাথে আমি কি করব তা তোমাকে বলে দিতে হবে না।"

বুঝলাম আমার কথাটা বলা উচিত হয় নি, মিন মিন করে বললাম, "আমি দুঃখিত"

 - "আজ পর্যন্ত আমার সাথে কেউ এই ভাবে কথা বলবার সাহস পায় নি," র‍্যান্ডলফ কড়া গলায় বলল, "মনে হচ্ছে তোমার পাছাও চড়িয়ে লাল করে দিতে হবে!"

 - "আমার অন্যায় হয়েছে জর্জ, জানি এ ব্যাপারে কথা বলার আমার কোন অধিকার নেই," আমি তাড়াতাড়ি বললাম, মারের কথা শুনে তখন আমার রক্ত জল হয়ে গেছে।

 - "হ্যাঁ সেটা মনে থাকে যেন", এই বলে র‍্যান্ডলফ ঘর থেকে বেরিয়ে গেল, একটু পরেই দেখলাম সে ঘোড়ায় চড়ে বাড়ী থেকে বেরিয়ে ফিরে গেল, আমার ধড়ে প্রান ফিরে এল, একটুর জন্য আজ পাছায় চড় খাওয়া থেকে বেঁচে গেলাম।

দীনার জন্যে আমার সত্যিই খারাপ লাগছিল কিন্তু আমার কিছুই করার ছিল না, আমি নিজের ঘরে গিয়ে রোজাকে ডেকে পাঠালাম আমার চুল বেঁধে দেবার জন্য। দীনা মালিকের হাতে মার খেয়েছে এ কথা ততক্ষনে দাসী মহলে ছড়িয়ে পড়েছে, দীনা নিজে দাসী হয়েও অন্য দাসীদের ওপর খবরদারী করত বলে ওকে কেউই পছন্দ করত না।

রোজা আমার চুল আঁচড়াতে আঁচড়াতে বলল, "দীনা আজ মার খেয়েছে, নীচে অন্য দাসীরা খুব খুশী!"

 - "দীনাকে যা কাজ দেওয়া হয়েছে সে তাই করে," আমি বললাম, "সে যদি ওদের দিয়ে সময়মত সব কাজ করিয়ে না রাখত তাহলে রোজই কেউ না কেউ শাস্তি পেত।"

রোজা আর কিছু না বলে আমার চুল আঁচড়াতে থাকল। চুল বাঁধা হয়ে গেলে আমি রোজাকে বললাম নীচে গিয়ে যেন দীনাকে আমার কাছে পাঠিয়ে দেয়।

একটু পরেই দীনা এল, দেখি ও বরাবরের মতই ধোপদুরুস্ত পোশাক পরে চুল ঠিকে করে এসেছে, ওর মুখ দেখে বোঝাও যাবে না যে একটু আগেই ও মার খেয়েছে, যদিও ওর চোখ তখনও ফোলা।

 - "দীনা, মালিক তোমাকে শাস্তি দিল, আমার খুবই খারাপ লাগছিল", আমি বললাম।

আমার কথা শুনে দীনা খুবই অবাক হল, গোল গোল চোখে আমার দিকে তাকিয়ে বলল, "মালিকন আমি অনেকবার বেতের মার খেয়েছি, দুবার আমাকে প্যাডল দিয়েও মারা হয়েছে, কিন্তু আমি ভাবতেই পারিনি মালিক আমাকে একটা বাচ্চা মেয়ের মত কোলের উপর উপুড় করে মারবেন। ছোটবেলার পর আমি এই ভাবে মার খাইনি, আজ মালিক খুব জোরে মেরেছেন, এখনো পাছা জ্বলছে, দু একদিনের আগে জ্বালা কমবে বলে মনে হয় না।"

দীনার কথা শুনে মনে হল না র‍্যান্ডলফের ওপর ওর কোনো রাগ আছে, ও একটা দাসী, মালিক ওকে শাস্তি দিতেই পারে, এই হল ওর মনোভাব।

আমি দীনাকে নীচে পাঠিয়ে জামা কাপড় পালটাতে শুরু করলাম, আগের দিনই রিচমন্ড থেকে দরজি এসে একটা নতুন ফ্রক দিয়ে গেছে, আমি সেটাই পরলাম।

নিচে এসে দেখি র‍্যান্ডলফ খাওয়ার ঘরে অপেক্ষা করছে। যে ভদ্রলোকের সাথে দেখা করতে গিয়েছিল, তার সাথে দেখা হয়নি, মেজাজ তখনও খারাপ। আমরা চুপ চাপ খেতে বসলাম। রান্না রোজকার মতই ভাল হয়েছিল, এক বোতল শ্যাম্পেনর সাথে তৃপ্তি সহকারে খাবার খেলাম।

খাওয়া শেষে র‍্যান্ডলফ যথারীতি একটা সিগার ধরাল, এতক্ষনে মনে হয় ওর মেজাজ একটু ঠান্ডা হয়েছে।

একটু পরে আমরা বৈঠকখানায় গেলাম, র‍্যান্ডলফ একটা আরাম কেদারায় বসে আমাকে আমুদে সুরে বলল, "এসো দেখি ডলি তুমি এখনো সেই চটি পরে আছ কিনা যেটা বিকেলে পড়েছিলে।"

আমি ওর সামনে গিয়ে ফ্রক তুলে দাঁড়ালাম, তখন আমি একটা সুন্দর হিলওয়ালা জুতো আর নীল মোজা পরে ছিলাম, "আঃ এটা আমার পছন্দ", র‍্যান্ডলফ আমার পায়ে হাত বোলাতে শুরু করল, ধীরে ধীরে ওর হাত উপরে উঠে আমার ফ্রকের মধ্যে ঢুকল, আমার ড্রয়ার্সের মধ্যে হাত ঢুকিয়ে ও আমার পাছা টিপতে শুরু করল, "এই নতুন ফ্রকটা তোমায় খুব মানিয়েছে ডলি, খুবই সুন্দর লাগছে তোমাকে", সে আমাকে আরো কাছে টেনে নিল।

এবার কি হবে আমার জানা ছিল, র‍্যান্ডলফ আমাকে কোলে তুলে সোফার কাছে এসে আমাকে শুইয়ে দিল। তারপর এক এক করে আমার জামা কাপড় ওঠাতে শুরু করল, ফ্রক, পেটিকোট, লেস লাগানো সুন্দর সেমিজ। ড্রয়ার্স টেনে খুলে দিল, আর আমার দুই পা ফাঁক করে আমার গুদ নিয়ে খেলতে শুরু করল, কোঁঠ ঘষছে, গুদের ভেতর আঙ্গুল ঢুকিয়ে নাড়াচ্ছে, আমার গুদ শীগগিরই ভিজে উঠল, আমি হালকা হালকা শীৎকার ছাড়তে শুরু করলাম। র‍্যান্ডলফও খুব উত্তেজিত হয়েছিল, র‍্যান্ডলফ আমার ঠোঁটে গালে অনেকগুলো চুমু খেল, আমার মুখের মধ্যে জিভ ঢুকিয়ে চুষতে শুরু করল। তারপরে আমার গুদে ঠাটানো ধোনটি ঢুকিয়ে দুই হাতে আমার পাছা ধরে জোরে জোরে ঠাপাতে শুরু করল, আমিও পাছা তুলে তুলে মহানন্দে ঠাপ খেলাম।

গুদের মধ্যে অনেকখানি ফ্যাদা ঢেলে র‍্যান্ডলফ উঠে পড়ল, আমি জামা কাপড় ঠিক করলাম, র‍্যান্ডলফ ঘন্টি বাজিয়ে একটা দাসীকে আর এক বোতল শ্যাম্পেন আনতে বলল, দুজনেরই খুব তেস্টা পেয়েছিল, বোতলটি শেষ করলাম। চুদে র‍্যান্ডলফের মেজাজ ভাল হয়েছে, আমরা বৈঠকখানায় বসে অনেকক্ষন ধরে নানান বিষয়ে গল্প করলাম, অবাক হয়ে লক্ষ্য করলাম যে আমি ওর মতের বিরুদ্ধে দু একটা কথা বললেও ও রেগে গেল না।


""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#19
বিচিত্র জীবনযাপন, এটাই দেখার কিভাবে এই বন্দিদশা থেকে মুক্তি পায়...
[+] 1 user Likes Mr Fantastic's post
Like Reply
#20
(#১৩)


দেশের রাজনৈতিক পরিস্থিতি দিনকে দিন খারাপ হচ্ছে, মাস চারেকের মধ্যে দক্ষিনের রাজ্যগুলি, যারা দাসপ্রথার সমর্থক ছিল, যুক্তরাষ্ট্র থেকে আলাদা হয়ে কনফেডারেশন তৈরী করল, জেফারসন ডেভিস সেই কনফেডারেশনের রাস্ট্রপতি নিবার্চিত হলেন, ফোর্ট সমটারের পতন ঘটল, আর সেই সাথে উত্তর আর দক্ষিনের মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়ে গেল, এসবই ইতিহাসের কথা। এইসব কথার পুনরুক্তি করে আমি আপনাকে বিরক্ত করব না, আমি বরং উডল্যান্ডস আর আমার জীবনে এই সব ঘটনার কি প্রভাব পড়ল সেই কথা বলি।

আগেই বলেছি, প্রথম দিকে এইসব অশান্তির প্রভাব উডল্যান্ডসে পড়েনি, কিন্তু ধীরে ধীরে তা পালটে গেল, উডল্যান্ডসেও সব সময় এক চাপা উত্তেজনা, খামারে কাজকর্ম চলছে ঠিকই, কিন্তু দাসেদের মধ্যে মাঝে মাঝেই বিদ্রোহের মনোভাব দেখা দিচ্ছে। র‍্যান্ডলফ আর তার চার ওভারসিয়ার সব সময় কোমরে রিভলবার গুঁজে ঘুরে বেড়ায়, কথায় কথায় দাসেদের শাস্তি দেয়, এইভাবে তারা খামারের দাসেদের দমিয়ে রাখার চেষ্টা করছে। বাড়ীর দাসীরা তেমন কিছুই করেনি, কিন্তু তাদের সাথেও র‍্যান্ডলফের ব্যবহার আরো কঠোর হয়েছে। কোনো দাসীর মধ্যে অবাধ্যতার লক্ষন দেখলেই, র‍্যান্ডলফ দীনা অথবা মিলি নামে শক্ত সমর্থ আরেকজন দাসীকে ডেকে পাঠায়, তারা এসে দোষী দাসীটিকে পিঠে তোলে আর র‍্যান্ডলফ বেত মারে। দেশে অশান্তির ফলে র‍্যান্ডলফের ব্যবসাও মার খেয়েছে, তুলো বিক্রী হচ্ছে না, গোদামে তুলোর পাহাড় জমছে। র‍্যান্ডলফ নিঃসন্দেহে ধনী মানুষ, কিন্তু তুলোর ব্যবসা তার রোজগারের প্রধান উপায়, সেই তুলো বিক্রী হচ্ছে না, এদিকে খামার চালাবার খরচা বাড়ছে, ফলে নগদে টান পড়ছে। র‍্যান্ডলফ অবশ্য মনে করত এটা একটা সাময়িক ব্যাপার, কারন তার দৃঢ় বিশ্বাস ছিল যে দক্ষিনের লোকেরা এই যুদ্ধে বিজয়ী হবে। আমি মনে মনে চাইতাম যে উত্তরের জয় হোক, কিন্তু সে কথা র‍্যান্ডলফের সামনে বলার সাহস আমার ছিল না।

র‍্যান্ডলফ খামার ছেড়ে বেরোনো বন্ধ করেছে, বন্ধুদের ডিনার পার্টি দেওয়াও বন্ধ। ওর বেশীর ভাগ বন্ধু হয় ভার্জিনিয়া ছেড়ে অন্যত্র চলে গেছে না হয় কনফেডারেশন ফৌজে যোগ দিয়েছে। ওর নিজেরও ফৌজে যাওয়ার ইচ্ছে ছিল, কিন্তু একে তো ওর বয়স বেশী, তাছাড়া অনেক চেষ্টা করেও র‍্যান্ডলফ অফিসারের পদ পায় নি, কারন যুদ্ধের কোন ট্রেনিংই ওর ছিল না। অবশ্য ইতিমধ্যে সে দক্ষিন কনফেডারশন কংগ্রেসের সদস্য হয়েছে। খামার ছেড়ে যাওয়ার উপায় নেই, তাই র‍্যান্ডলফ আরো বেশী সময় আমার সাথে কাটায়, এবং এতে সে খুশীই হয়। আমার সাথে তার ব্যবহারও নরম হয়েছে, আগের মত কথায় কথায় বকাঝকা করে না। কিন্তু বাড়ীর ভেতরে বা বাইরে দাসেদের প্রতি সে যেন দিন কে দিন আরো নির্মম হয়ে উঠছে। যুদ্ধ শুরু হওয়ার পর পরই খামার থেকে বেশ কয়েকটি দাস পালিয়ে গেছে, র‍্যান্ডলফ এদের প্রত্যেককে ধরার জন্য দুশো ডলার পুরস্কার ঘোষনা করেছে, কিন্তু কোন লাভ হয় নি, একজনকেও ধরা যায় নি। এই ঘটনায় র‍্যান্ডলফ খুবই রেগে আছে, কারন এরা ছিল তার সেরা দাসেদের মধ্যে কয়েকজন, এদের প্রত্যেকের দাম পনেরশো থেকে দু হাজার ডলার। তখন পর্যন্ত বাড়ীর কোন দাসী পালায়নি, কিন্তু একদিন তাও হল।

সকালে ব্রেকফাস্টের সময় দীনা এসে বলল, সোফি নামে একটি দাসী কাল রাতে বাইরে গেছিল, এখনো ফেরে নি, অন্য দাসীরা বলছে সে নাকি জামা কাপড়ও নিয়ে গেছে। সোফি ছাব্বিশ বছরের একটি সুন্দর দেখতে শক্ত সমর্থ মুলাটো দাসী ছিল, সে রান্নাঘরে কাজ করত, বাজারে তার দাম হবে প্রায় আঠারোশো ডলার। একথা শোনা মাত্র র‍্যান্ডলফ সোফিকে ধরবার জন্য চারশো ডলার পুরস্কার দেওয়া হবে এই মর্মে একটা বিজ্ঞাপন লিখতে বসল। রিচমন্ডের বিভিন্ন কাগজে সেই বিজ্ঞাপন দেওয়া হল, এছাড়া শহরের দেয়ালে দেয়ালে পোস্টারও লাগানো হল। বেশ কয়েকদিন কেটে গেল, সোফির কোনো খবর পাওয়া গেল না। কিন্তু চারশো ডলার বিরাট অঙ্ক, সাদা বদমাশগুলো যাদের খেয়ে দেয়ে কোন কাজ নেই, তারা এই টাকার জন্য খুন করতেও পেছপা হবে না, ফলে কয়েকদিন পরেই সোফি ধরা পড়ল।

বিকেল পাঁচটা নাগাদ দুটো গুন্ডা মত দেখতে সাদা লোক একটা ভাঙাচোড়া ঘোড়ার গাড়ীতে সোফিকে নিয়ে হাজির হল। সোফি নাকি উডল্যান্ডস থেকে কুড়ি মাইল দূরে আর একটি খামারের দাসেদের কেবিনে লুকিয়ে ছিল, ওর হাত পা মোটা দড়ি দিয়ে বাঁধা ছিল, কিন্তু ওর জামা কাপড় পরিস্কার, দেখে মনে হল এ কদিন অন্য খামারের দাসেরা ওকে নিয়মিত খেতে পরতে দিয়েছে। সাদা গুন্ডা দুটো তাদের চারশো ডলার বুঝে নিয়ে চলে গেল, সোফিকে দাসীদের মহলে পাঠিয়ে দেওয়া হল, সেখানে তাকে রাতের খাওয়ার দিয়ে একটা কামরায় বন্দী করে রাখা হল। সোফিকে ফেরত পেয়ে র‍্যান্ডলফ বেশ খুশমেজাজে ছিল, রাতে ডিনারের পর বৈঠকখানায় বসে আমি তাকে জিগ্যেস করলাম সোফিকে এবার কি করা হবে?

 - "তা নিয়ে তোমার মাথা ঘামাবার দরকার নেই, ডলি", র‍্যান্ডলফ হেসে জবাব দিল, "আমি জানি সোফিকে কি করতে হবে, তুমি বরং এসে আমার কোলে বসো।"

আমার আর কথা বাড়াবার সাহস হল না, চুপচাপ গিয়ে র‍্যান্ডলফের কোলে বসলাম, এবং এর পর যা হবার তাই হল। প্রথমে আমার মাই পাছা নিয়ে খেলা, তারপরে আমাকে কোলে বসিয়ে চোদা হল। এর পরেও অনেকক্ষন আমরা বৈঠকখানায় বসে রইলাম, র‍্যান্ডলফ যুদ্ধ নিয়ে, পালানো দাসেদের নিয়ে অনেক কথা বলল, আমি তাকে ঘুনাক্ষরেও আমার আসল মনোভাব বুঝতে দিলাম না।

পরদিন ব্রেকফাস্টের পর র‍্যান্ডলফ বলল সে ঠিক করেছে, সোফিকে প্যাডল দিয়ে শাস্তি দেওয়া হবে, আর এই কাজটা করা হবে বাড়ীর সব থেকে বড় হল ঘরটায়, সেখানে বাড়ীর সমস্ত দাসীরা উপস্থিত থাকবে, এখান থেকে পালালে কি ফল হতে পারে সেটা তাদেরও জানা উচিত। র‍্যান্ডলফ আমাকেও শাস্তির সময় ঐ ঘরে হাজির থাকতে বলল। শুনেই আমার মনটা খারাপ হয়ে গেল, সোফির জন্য খুবই দুঃখ হচ্ছে, কিন্তু টু শব্দটি করার উপায় নেই, আমি কিছু বললেই র‍্যান্ডলফ আরো রেগে যাবে আর সেই রাগটা গিয়ে পড়বে সোফির ওপর।

ব্রেকফাস্টের পর যথারীতি একটি সিগার পান করে র‍্যান্ডলফ শাস্তির বন্দোবস্ত করতে গেল, মিনিট কুড়ি পরে এসে বলল, "ডলি চল তুমিও দেখবে।"

আমি র‍্যান্ডলফের পেছন পেছন গেলাম। বিশাল হলঘরটার ঠিক মাঝখানে একটা চার পা ওয়ালা কাঠের বেঞ্চি পাতা হয়েছে, যার মাঝখানটা উটের পিঠের মত উঁচু, বেঞ্চিটি দুই ফুটের মত চওড়া, প্রত্যেকটি পায়ার সাথে চামড়ার স্ট্র্যাপ লাগানো। বেঞ্চির পাশে মেঝেতে একটা প্যাডল রাখা আছে, সেটা একটা টেবিল টেনিস ব্যাটের মত দেখতে কাঠের গোল আর চ্যাপটা টুকরো, তার সাথে প্রায় দু ফুট লম্বা হাতল। সব দাসীরাই প্যাডলকে ভীষন ভয় পেত, এটা দিয়ে মারলে নাকি ভীষন জ্বালা করে, ফোস্কা পড়ে যায় আর বেশ কয়েকদিন পাছা ফুলে থাকে। ছোট বড় বাড়ীর সব দাসীরা হল ঘরে উপস্থিত, দীনাকে নিয়ে একুশ জন, দীনা বেঞ্চির কাছে দাঁড়িয়ে আছে, বাকীরা বেঞ্চি থেকে দূরে দশজন এক পাশে, দশজন অন্য পাশে সারি বেঁধে দাঁড়িয়ে আছে। র‍্যান্ডলফ দীনা আর মিলিকে বলল সোফিকে নিয়ে আসতে।

দীনা আর মিলি সোফিকে নিয়ে এল, যে মুহুর্তে সোফি বেঞ্চিটি দেখল, সে হাউ মাউ করে কাঁদতে শুরু করল, দীনা আর মিলি তাকে টেনে হিচড়ে বেঞ্চির কাছে নিয়ে এল, সোফি কাঁদছে আর বলছ, "মালিক আমাকে প্যাডল দিয়ে মারবেন না, বেত বা বেল্ট যা ইচ্ছে দিয়ে মারুন, দয়া করে প্যাডল দিয়ে মারবেন না, আমি মরে যাব!"

 - "ওকে বেঞ্চির ওপরে বাঁধ", র‍্যান্ডলফ দীনা আর মিলিকে হুকুম দিল।

ভয়ে সোফি মেঝেতে গড়াগড়ি দিতে শুরু করল, তাতে র‍্যান্ডলফের কোনো বিকার হল না, দীনা আর মিলি সোফিকে জোর করে বেঞ্চির ওপর শোয়াল, হাত পা বেঞ্চির পায়ার সাথে লাগান চামড়ার স্ট্র্যাপ দিয়ে বাঁধল, দীনা সোফির ফ্রক আর পেটিকোট তুলে দিল। বেঞ্চির মাঝখানটা উঁচু, ফলে সোফির পাছাটাও উঁচু হয়ে আছে, দেখলাম সোফির পাছা ওর শরীরের তুলনায় অস্বাভাবিক রকমের বড়, তেমনি চওড়া থাই, গায়ের রঙ পুরোপুরি কালো নয়, একটু হলদে আভা আছে। র‍্যান্ডলফ প্যাডলটা তুলে নিয়ে বেঞ্চির বাঁ দিকে দাঁড়িয়ে বলল, "কুত্তী, তোর জন্যে আমার চারশ ডলার খরচা হয়েছে, প্রতিটি ডলারের শোধ আমি তুলব!"

র‍্যান্ডলফ প্যাডলটা অনেকটা উচুতে তুলে জোরে এক ঘা বসাল, সোফির মুখ হাঁ হয়ে গেল, এক মুহুর্ত কোনো আওয়াজ বেরোল না, ভয়ে আমি চোখ বন্ধ করে ফেললাম, আর তারপরেই শুনলাম, সোফির হৃদয় বিদারক চিৎকার। চোখ খুলে দেখি সোফির পাছার যে জায়গায় র‍্যান্ডলফ প্রথম ঘা টি মেরেছে সেই জায়গাটা লাল হয়ে ফুলে উঠেছে। র‍্যান্ডলফ প্যাডল দিয়ে একের পর এক ঘা বসাচ্ছে, মেয়েটা পরিত্রাহি চেঁচাচ্ছে, হাত পা বাঁধা তাই বেশী নড়তে পারছে না, শুধু যন্ত্রনায় পাছাটা তুলে ধরছে, আর র‍্যান্ডলফ মেরে চলেছে। এমন নির্মম ভাবে যে কাউকে শাস্তি দেওয়া যায় নিজের চোখে না দেখলে আমি বিশ্বাস করতাম না।

অল্পক্ষনের মধ্যেই সোফির পুরো পাছাটা গাঢ় বাদামী রঙের হয়ে ফুলে উঠেছে, জায়গায় জায়গায় ফোস্কা পড়েছে, আড়চোখে দেখলাম অন্য দাসীরা পাথরের মত দাঁড়িয়ে আছে, যারা বয়স্কা আর আগেও এই রকম দৃশ্য দেখেছে, তাদের মুখ ভাবলেশহীন, যারা অল্প বয়স্ক তারা নিঃশব্দে কাঁদছে।

আরো কয়েক ঘা মেরে র‍্যান্ডলফ হাতের প্যাডলটি ছুঁড়ে ফেলে দীনা আর মিলিকে বলল সোফিকে নিয়ে যেতে। দীনা আর মিলি সোফির হাত পায়ের বাঁধন খুলে ওকে দুই দিক থেকে ধরে নিয়ে গেল, বেচারী হাঁটতে পারছে না। র‍্যান্ডলফ দুজন দাসীকে কাঠের বেঞ্চি আর প্যাডলটা আস্তাবলে নিয়ে যেতে বলল, বাকীদের কাজে যেতে বলল।

দাসীরা সবাই বেরিয়ে যেতে ঘরে আমি আর র‍্যান্ডলফ রইলাম। এর পরে কি হবে আমার জানা ছিল, আর হলও তাই, র‍্যান্ডলফ আমাকে বৈঠকখানায় নিয়ে গিয়ে একটা সোফার ওপরে উপুড় করে শুইয়ে পেছন থেকে চুদল, আমার একটুও ভাল লাগল না, কিন্তু নির্বিবাদে সহ্য করলাম। বীর্যত্যাগ করে র‍্যান্ডলফ জামা কাপড় ঠিক করে বাড়ী থেকে বেরিয়ে গেল, আমিও নিজের ঘরে গেলাম, আমার তখন করুন অবস্থা, সোফি নয়, আমি নিজেই যেন মার খেয়েছি।

ঘরে গিয়ে নিজেকে ঠিক ঠাক করে রোজাকে ডেকে পাঠালাম, ও আসতেই জিগ্যেস করলাম সোফি কেমন আছে, রোজা বলল, "মালকিন ওর অবস্থা খুবই খারাপ, পুরো পাছায় ফোস্কা পড়েছে, দীনা আর মিলি ঠান্ডা জল দিয়ে ধুয়ে দিচ্ছে, আমার মনে হয় না চার পাঁচদিনের আগে ও উঠে বসতে পারবে। মাগো, এমন মার যেন আমাকে না খেতে হয়!"

আমি রোজাকে ফেরত পাঠিয়ে বাগানে গিয়ে চুপ চাপ বসে থাকলাম। র‍্যান্ডলফ লাঞ্চের সময় ফিরে এল।

অবশেষে একদিন উত্তর আর দক্ষিনের মধ্যে গৃহযুদ্ধ উডল্যান্ডসের দোড়গোড়ায় পৌছল। উত্তরের ফৌজ যাদের ইউনিয়ন ফৌজ বলা হত তারা ভার্জিনিয়া প্রবেশ করল, রোজই নানান দিক থেকে লড়াইয়ের খবর আসছে। বুল রানের প্রথম যুদ্ধে ইউনিয়ন ফৌজ হেরে গেল, দক্ষিনের ফৌজ যাদের কনফেডারেট বলা হত, তাদের জয় হল। এই খবর উডল্যান্ডসে পৌছতে র‍্যান্ডলফ খুশীতে নেচে উঠল, আমাকে বলল, "কি বলেছিলাম ডলি, এই ইয়াঙ্কিগুলোকে আমরা শীগগিরই মেরে তাড়াব!"

সে খামারের দাসেদের দুদিন ছুটি দিল, সাথে প্রচুর মদ আর খাবার দিল, বাড়ীর দাসীদের জন্যেও আলাদা নাচ আর ভোজের ব্যবস্থা করল, দাসীদের অনুমতি দিল তাদের প্রেমিকদের নাচে নিমন্ত্রন করার। উত্তরের পরাজয়ের খবর শুনে আমি মুষড়ে পড়েছিলাম, কিন্তু দাস দাসীরা এই সুযোগে দুদিন ছুটি পাওয়ায় খুশীও হলাম।

এর অল্পদিন পরেই দক্ষিন কনফেডারেশন কংগ্রেসের মীটিংএ যোগ দিতে র‍্যান্ডলফ রিচমন্ড গেল। এবারে ওর ফিরতে দেরী হবে, তাই যাওয়ার আগে র‍্যান্ডলফ খামারের কাজ সম্পর্কে আমাকে পুঙ্খানুপুঙ্খ নির্দেশ দিয়ে গেল, আর বলল আমি যেন প্রতি সপ্তাহে চিঠি লিখে জানাই খামারের কাজ কি রকম চলছে। আমি এখানে আসবার পর এই দ্বিতীয়বার র‍্যান্ডলফ আমাকে একা রেখে রিচমন্ড গেল, প্রথমবার আমাকে শুধু বাড়ীর দায়িত্ব দিয়েছিল, এবারে পুরো খামারের দায়িত্ব দিল।

র‍্যান্ডলফের সাথে আমার কোনোদিনই প্রেম হয়নি, কিন্তু ইদানীং সে আমার সাথে খুবই ভাল ব্যবহার করত, কথায় কথায় বকা বা রূঢ় কথা বলা বন্ধ করেছিল, আমি কিছু বললে রেগে যেত না, ফলে আমার মনটাও নরম হয়েছিল। র‍্যান্ডলফ চলে যাওয়ার পর কয়েকদিন আমার বেশ খারাপ লাগল, কিন্তু কিছু করার নেই, তাই আমাকে যে সব দায়িত্ব দিয়ে গেছে সেদিকে মন দিলাম। খামারের কাজ ওভারসিয়াররাই দেখত, আমাকে বেশী মাথা ঘামাতে হত না, তবে আমি কিছু বললে সেটা ওরা শুনত কারন র‍্যান্ডলফ ওদের সেইমত নির্দেশ দিয়ে গিয়েছিল।

আমি ঠিক করলাম যতদিন আমি কর্ত্রী থাকব ততদিন দাস, এবং বিশেষ করে দাসীদের, ওপর অত্যাচার কমাব। ওভারসিয়ারদের নির্দেশ দিলাম, খামারে কোন দাসীকে, সে বয়স্কা মহিলাই হোক অথবা যুবতী, আমার অনুমতি ছাড়া কোনোরকম শাস্তি দেওয়া যাবে না। ওভারসিয়াররা আমার এই রকম নির্দেশ পেয়ে খুবই অবাক হল, কিন্তু অমান্য করল না।

খামারের কাজ নিজের নিয়মে চলতে থাকল, কিন্তু বাইরে থেকে রোজই যুদ্ধের খবর আসে, একদিন শোনা গেল ইউনিয়ন ফৌজ রিচমন্ড ঘিরে ফেলেছে, আর একদিন খবর এল আমাদের পাশের কয়েকটা খামার ইউনিয়ন ফৌজের সৈন্যরা দখল করে নিয়েছে। আমি এই রকম যা খবর পাই র‍্যান্ডলফ কে লিখে জানাই, সেও উত্তর দেয়, কিন্তু তাতে ভালবাসার কোনো কথা থাকে না।

একদিন বিকেল চারটা নাগাদ বাইরে চিৎকার চেঁচামেচি শুনে আমি বৈঠকখানার জানলা দিয়ে উঁকি মেরে দেখলাম, ইউনিয়ন ফৌজের নীল পোশাক পরা এক দল সৈন্য আমাদের বাড়ীর রাস্তা দিয়ে আসছে, তাদের সাথে কয়েকটি ঘোড়ার গাড়ী ভর্তি মাল পত্র, আর সামনে একজন ঘোড় সওয়ার, যাকে দূর থেকে দেখে মনে হল সেই এদের অফিসার। একটু পরেই সেই ঘোড় সওয়ার আর সৈন্যরা বাড়ীর সামনের চত্বরে এসে দাঁড়াল, আর সৈন্যরা গাড়ী থেকে মাল পত্র নামাতে শুরু করল। আনন্দে উত্তেজনা আমার বুক ধুকপুক করছে, কিন্তু আমি এখন বাড়ীর কর্ত্রী, দৌড়ে বাইরে যাওয়া ঠিক হবে না, কোনরকমে নিজেকে শান্ত করে একটি সোফায় বসে অপেক্ষা করতে লাগলাম।

একটু পরেই দীনা সেই অফিসারকে বৈঠকখানায় নিয়ে এল, সে আমাকে একটা স্যালুট ঠুকে বলল, "ম্যাডাম আমার কাছে সরকারের হুকুম এসেছে এই খামার বাড়ী দখল করার। আপনি ঘাবড়াবেন না, আপনাদের দৈনন্দিন কাজে আমরা কোন বাধা দেব না, আমার সৈন্যরা আপনাদের দাসেরা যেখানে থাকে সেখানে থাকবে, আপনি শুধু আমার জন্য এই বাড়ীতে একটি ঘর দিন।"

উফফফ কতদিন পরে একজন উত্তরের মানুষ দেখলাম, তাও আবার নীল পোশাক পরা ইউনিয়ন ফৌজের অফিসার! আমি উঠে দাঁড়িয়ে হেসে বললাম, "আপনারা আসায় আমি খুবই খুশী হয়েছে, আমি নিজে উত্তরের মেয়ে, উত্তরকেই সমর্থন করি, আমি এখুনি আপনার জন্য ঘরের বন্দোবস্ত করছি, ততক্ষন আপনি এখানেই বসুন।"

অফিসারটি খুবই অবাক হয়ে আমাকে দেখল, একটা চেয়ার টেনে বসল, আমি দীনাকে ডেকে ওর জন্য একটি ঘর ঝেড়ে মুছে তৈরী করতে বললাম। অফিসারটির বয়স আন্দাজ করলাম সাতাশ আটাশ, খুবই সুপুরুষ, পাথরে খোদাই করা চেহারা, উজ্জ্বল চোখ, মাথা ভর্তি সোনালী চুল। বলল ওর নাম ফ্রাঙ্কলিন, ইউনিয়ন ফৌজে ক্যাপ্টেনের পদে আছে, ওর বাড়ী পেনসিলভনিয়া। এটা শুনে আমি আরো খুশী হয়ে বললাম যে আমিও পেনসিলভনিয়ার মেয়ে, দুজনেই হেসে উঠে হাত মেলালাম।

ফ্র্যাঙ্কলিনের চোখ মুখ দেখে স্পষ্ট বুঝতে পারছি, আমাকে এখানে দেখে খুবই অবাক হয়েছে, উত্তরের মেয়ে, খোলাখুলি উত্তরের সমর্থন করছি, এদিকে দক্ষিনে এক খামারের কর্ত্রী, ব্যাপারটা কি বুঝতে পারছে না, কিন্তু মার্জিত রুচির মানুষ, এ ব্যাপারে আমাকে কোনো প্রশ্ন করল না, আমিও কিছু বললাম না।

একটু পরেই ফ্র্যাঙ্কলিন উঠে পড়ল, বলল সৈন্যদের থাকার কি বন্দোবস্ত হল সেটা দেখতে হবে, আমি বললাম ঠিক সাতটার সময় ডিনার, আমি আপনার জন্য অপেক্ষা করব, আমাকে অভিবাদন জানিয়ে ও বিদায় নিল।

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

Like Reply




Users browsing this thread: 1 Guest(s)