Thread Rating:
  • 75 Vote(s) - 3.44 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery মায়ের প্রেম
#1
মায়ের প্রেম  
-------------
by স্বৈরিণী 


এক |

পিকুদা আমাকে বলে... 
-টুবলু তুই প্লিজ কিছু একটা কর । তোর মাকে  ছাড়া আমি বাঁচবো না ।
-তুমি যে কি বলনা পিকুদা , আমি ছেলে হয়ে কিভাবে তোমাকে মায়ের সাথে প্রেম করতে  সাহায্য করবো ?
-তুই যদি আমাকে সাহায্য না করিস টুবলু,  দেখবি আমি ঠিক একদিন নিজের হাতের সিরা ব্লেড দিয়ে কেটে দেব। 
আমি পিকুদার কথা শুনে একটু  ঘাবড়ে যাই। বলি -কি পাগলের মতো কথা বলছো তুমি। তোমার বাবা নেই। তুমি তোমার মার  এক মাত্র ছেলে আর ওনার  একমাত্র ভরসা । তোমার কিছু হয়ে গেলে মাসিমা পাগল হয়ে যাবে| তোমার মাথায় যে কি প্রেমের  ভুত চেপেছে কে জানে ? 
-আমি কিছু শুনতে চাইনা টুবলু , তুই আমায় সাহায্য করবি কি না বল?
 -পিকুদা, মা তোমার থেকে কম করে আট দশ বছরের বড় । আমি আধার কার্ডে মায়ের বয়েস দেখেছি | আমি এটা  জানি যে মায়ের বয়স চৌত্রিশ ।  আর সেখানে তুমি সবে মাত্র এম. এস. সি   ফাইনাল ইয়।র । তার মানে তোমার বয়স মরে কেটে  খুব জোর চব্বিশ  কি পঁচিশ | তুমি পড়াশুনোয় এতো ভাল , তোমাকে দেখতে এত সুন্দর, তোমার ফ্যামিলি কত  ভাল, তুমি কত কম বয়সী সুন্দরী মেয়ে পেয়ে যাবে , তুমি কেন এরকম করছো ? আমার মায়ের মধ্যে কি এমন দেখলে তুমি ?
-ওরে টুবলু তোর  মা বলে তুই দেখতে পাস  না । তোর মা দেখতে শুনতো ঘরোয়া হতে পারে কিন্তু আমি জানি বৌদির শরীরে কি  আগুন আছে । 
-কি যে আগুন দেখলে তুমি কে জানে ?
-ওরে টুবলু আমি জানি আমি কি করছি । তোর মার মাই  দুটো দেখেছিস ? তোর বোনটাকে খাইয়ে খাইয়ে কি সাইজ বানিয়েছে বল ?  এই এত্ত বড় বড় করে  ফেলেছে । যাকে  বলে একবারে পুরো  ম্যানা বানিয়ে ফেলেছে নিজের মাই  দুটোকে । আমি হি  হি করে  হাঁসতে হাঁসতে  বললাম পিকুদা ম্যানা আর মাইয়ের পার্থক্য কি । পিকুদা বলে কমলা লেবুর মতো ছোট সাইজের হলে ওগুলোকে বলে মিনি । পাকা পেঁপের মতো মাঝারি সাইজের হলে ওগুলোকে বলে মাই । আর বাচ্চা খাইয়ে খাইয়ে লাউয়ের মতো ঝোলা ঝোলা বানিয়ে ফেললে লোকে বলে ম্যানা। আমি পিকুদার কথা শুনে আবার হাঁসতে থাকি | পিকুদা বলে শুধু বুক, তোর মা  গাঁড়টা কি বড় আর নাদুসনুদুস  হয়েছে দেখেছিস , উফ  ওই পোঁদ নিয়ে যদি একবার  আমার কোলে  বসেরে টুবলু তাহলে আমার সারা জীবন সার্থক হয়ে যাবে বুঝলি। যে ভাবেই হোক রত্না বৌদিকে আমার চাইই চাই  । তুই প্লিজ কিছু একটা ব্যবস্থা  কর যাতে আমি তোর মাকে যত তাড়াতাড়ি সম্ভব  বিয়ে করে ঘরে তুলতে পারি ।

-তুমি কি ভাবে আশা করো যে তুমি মাকে  তুলতে পারবে ? বাবা হার্ট ফেল করে মারা গেলেন  সবে মাত্র  দু বছর  হয়েছে, ঘরে আমার অসুস্থ ঠাকুমা রয়েছে , আমি রয়েছি, মার কোলে আমার দু বছরের ছোট বোন রিঙ্কি  রয়েছে , এই নিয়ে মা নিজের থেকে আট দশ বছরের ছোট ইউনিভার্সিটিতে পড়া ছেলের সাথে প্রেম করবে । মার তো  লজ্জা সরম বলে কিছু আছে নাকি ?
-টুবলু শোন, রত্না বৌদির মাত্র চৌত্রিশ বছর বয়েস। তুই কি মনে করিস যে তোর মা সারা জীবন বিধবা হয়ে  থাকবে ? শোন তোর নিজের মা বলে তোর এরকম মনে হচ্ছে।, আমি বলছি তুই বিশ্বাস কর তোর বোনটা এখনো খুব ছোট তাই , ও আর একটু বড় হলেই   দেখবি  তোর মা  আবার বিয়ে করবে ।  
-আমি বলি সত্যি পিকুদা তুমি পার বটে। আমার মা কে  দেখে তোমার ওরকম মনে হয় ? আমি বলছি তুমি প্লিজ  বিশ্বাস কর , আমার মা একবারে সাদামাটা আর পাঁচটা মধ্যবিত্ত মহিলাদের  মতন । বাবা বেঁচে থাকতেও আমি  কোনদিন  মাকে বিশেষ একটা  সাজ গোজ করতে  দেখিনি । মা একদম ঘরোয়া ছিমছাম থাকে ।  সারা দিন রান্না বান্না আর আমার বোনকে নিয়ে ব্যাস্ত, বাড়ি থেকে তো  বেরোতেই  চায়না । ক্লাস এইটএ পড়া  দামড়া ছেলে আর কোলে দু বছরের পুঁচকি  মেয়ে কে নিয়ে মা আবার বিয়ের পিঁড়িতে বসবে বলে তুমি মনে কর?
- ওরে শোন তোর মার চোখ দেখলেই  বোঝা যায় যে তোর মার মনে শুধু বিয়ে নয় কলেজে পড়া  মেয়েদের  মতো মাঠে ঘাটে  বসে প্রেম করার ইচ্ছেও আছে । 
-তুমি মার চোখ দেখেই এতো সব বুঝে  গেলে ? আমার মা তো বাইরে প্রায়  বেরোয়ইনা , শুধু মাঝে মধ্যে দুএক দিন  বিকেলের দিকে বোনকে কোলে  নিয়ে  আমাদের সোসাইটির পার্কে  হাঁটতে যায় । 
-আরে  বাবা সে আমি জানি । তোর মা বাইরে বেরোলেই তোর মায়ের ওপর আমার চোখ থাকে । আমি দেখেছি পার্কে কোন সুন্দর দেখতে পুরুষ মানুষ  তোর মায়ের দিকে তাকালে তোর মাও পাল্টা তার দিকে তাকায়। শুধু তাই নয় পার্কে যে সব কম বয়সী ছেলেরা গার্ল ফ্রেন্ড নিয়ে বসে থাকে  তাদের দিকেও ড্যাবড্যাব করে দেখে  ।     
-আচ্ছা শোন শোয়াশুয়ি আলাদা ব্যাপার কিন্তু  মা বিয়ে করতে চাইলেই বা কে করবে মা কে বিয়ে ? মায়ের  তো আর আগের মতো ফিগারই নেই।  বোন হবার পর তো একটু মোটা আর থপথপেও হয়ে গেছে ।
-আরে  বাবা তোর মায়ের বয়সী মহিলারা ওরকম অল্প একটু মুটিয়ে যায়।  তোর কি মনে হয় দু বাচ্চার মা হয়ে গেলে আর অল্প একটু মোটা হয়ে গেলে মেয়েদের মনের বা  শরীরে খিদে কমে যায় ? তোর মায়ের যা বয়স আর যা গতোর  তাতে আমি নিশ্চিত যে  তোর মার মনে যেমন  নতুন করে  সংসার পাতার  ইচ্ছে আছে তেমন শরীরের খিদেও  বেশ ভাল রকমের  আছে ।  আর বিয়ে কে করবে বলছিস? তোর বাবার ওইযে হোমিওপ্যাথি ডাক্তার  বন্ধুটা,  পরিতোষ না কি যেন নাম যেন  , সে তো দেখি তোদের  বাড়িতে  মাঝে মধ্যেই দুপুরে  আসে । ওর তো শুনেছি  নিজের বৌয়ের  সাথে অনেকদিন আগেই  ডিভোর্স হয়ে গেছে । তোর মাকে  দেখবি ওই বিয়ে করে ঘরে তুলবে ।

আমি বলি -কি যে বলনা তুমি ? পরিতোষ কাকু কি আজ থেকে আমাদের বাড়ি আসছে নাকি ? তোমাকে তো বলেছি সেই বাবার আমল থেকেই আমাদের বাড়ির সবাই হোমিওপ্যাথি ওষুধ খায় । খুব দরকার না পড়লে আমরা কেউ এলোপ্যাথি ডাক্তার দেখাই না । আর আমার ঠাকুমা তো পরিতোষ কাকুর চিকিৎসাতেই আছে। কাকু ঠাকমাকে মা ডাকে।  বাবা বেঁচে থাকতেও কাকু চেম্বার থেকে ফেরার পথে সপ্তাহে একদিন করে  ঠাকুমা কে দেখে যেত । তুমি তো জান পরিতোষ কাকু হোমিওপ্যাথি ডাক্তার হলেও প্রেসার দেখতে জানে । কাকু ঠাকুমার ব্লাড প্রেসার চেক করার  জন্যই মেনলি সপ্তাহে একদিন করে আসে ।
-আরে  ছাড় , আগে তোর বাবা বেঁচে থাকতে তো দেখতাম রবিবার বিকেল করে আসতো , গত এক বছর ধরে  দেখছি দুপুর বেলা করে  আসছে  । কেন আসে দুপুর বেলা জানিস? কারণ লোকটা  জানে তুই ওই সময় স্কুলে থাকিস , বাড়িতে  শুধু তোর মা আর ঠাকুমা থাকে ।
-আরে  বাবা তুমিও না পিকুদা । তুমি দেখছি আমার মনের মধ্যেও সন্দেহ ঢুকিয়ে দেবে।  কাকু বেশিক্ষন  থাকেই না । আসে,  ঠাকুমার প্রেশার  দেখে  , তারপর মা কাকুকে চা করে দেয় , কাকুর চা খেতে যতক্ষণ লাগে তারপর কাকু চলে যায়।
-তোর কাকু যখন চা খায় তখন কি তোর ঠাকুমা ওখানে থাকে ?
-না ঠাকুমা সবসময়  নিজের ঘরেই  থাকে , 
-তাহলেই  বোঝ ? ওই চা খেতে খেতেই নিশ্চই  ওদের মধ্যে প্রেম ভালবাসার  কথা হয় |
-না রে বাবা, সম্ভব নয় |  ঠাকুমার ঘর আর আমাদের ডাইনিং রুম  একবারে লাগোয়া , ডাইনিংরুমে বসে কেউ ফিসফিস করে কথা বললেও ঠাকুমার ঘর থেকে সব শোনা  যাবে। আর ঠাকুমার ঘরের দরজা খোলা থাকলে যেমনি  আমাদের ডাইনিংরুমের বেশিরভাগ জায়গাটা  দেখা যায় সেরকম  আমাদের বেডরুমের প্রায় পুরোটাই দেখাযায়  । শুধু  আমাদের  ডাইনিং রুমের  খাবার  টেবিলের কোনের  দিকে কেউ  বসেলে  ঠাকুমার ঘর থেকে দেখা যায়না ।
-হয়তো  তোর কাকু চা নিয়ে ওই কোনের  দিকেই বসে আর তোর মার সাথে  চোখে চোখে বা ইশারায় দুষটু  কথা হয়  ।
-উফ বাবা তোমার যে কি সন্দেহ বাতিকণা কি বলবো ? তোমাকে যে বিয়ে করবে তার জীবন একবারে শেষ । আচ্ছা তুমিই বল  চোখে চোখে কি আর নিয়মিত প্রেমের কথা বলা যায় ?
-তুই প্লিস তোর ওই পরিতোষ কাকুর ব্যাপারটা নজর রাখ। আমি খেয়াল করে দেখেছি তোর ওই পরিতোষ কাকু মোটামুক্তি বুধ বা বৃহস্পতিবার সকাল সাড়ে এগারটা থেকে বারটার মধ্যে আসে । আর ওই সময়টা তোর মা তোর বোনকে নিয়ে তোদের শোবার  ঘরের সামনের বারান্দাটাতে  বসে থাকে আর দেখে তোর ওই পরিতোষ কাকু আসছে কিনা ।  টুবলু ওই ঢেমনাটা  তোর মা কে বিয়ে করলে আমি আর বাঁচবোনা রে । আমি সত্যি বলছি ছাদ  থেকে লাফ মেরে দেব । একদিন স্কুল থেকে ফিরে  দেখবি সবাই আমার লাস নিয়ে শশান ঘাটে  যাবার তোড়জোড় করছে 

এবার কিন্তু আমার মনের মধ্যে একটু  ভয় ঢুকে গেল । তাহলে কি পিকুদা যা বলছে তা সত্যি ? মা আর পরিতোষ কাকু কি তাহলে প্রেম করে ?  সত্যিই  কি রিঙ্কি মানে আমার বোন একটু বড় হলেই ওরা বিয়ে করবে ? সঙ্গে সঙ্গে মনে মনে প্ল্যান করে  নিলাম ব্যাপারটা একটু  তলিয়ে দেখতে হবে। হটাৎ মনে পরে গেল কালই তো বৃস্পতিবার । তখনি মনে মনে একটা  যুৎসই ফন্দি আঁটলাম । যদিও মুখে পিকুদাকে ধমকালাম , বললাম -এই তোমার ওই ইমোশনাল মার্কা কথা গুলো বন্ধ কর তো এবার । একটা এম-এস-সি করা ছেলে একটা বিধবা দুবাচ্চার মায়ের  প্রেমে পাগল হয়ে  সুইসাইড করবে । তাও যদি ডি -ব্লকের  সুমিতাদির মতো অপূর্ব সুন্দরী  কলেজে পড়া  মেয়ের প্রেমে পড়তে বুঝতাম ?

যাই হোক পরদিন  সকালে উঠেও মাকে বলিনি যে আজ স্কুল যাব না । ঠিক দশটা নাগাদ খেয়েও নিলাম । সাড়ে দশটা নাগাদ স্কুলে যাচ্ছিনা দেখে মা জিজ্ঞেস করলো -কিরে স্কুলে যাবিনা নাকি আজ ? এতো দেরি করছিস কেন ?
আমি বললাম -না যাবনা  
মা বলে -কেন রে? হটাৎ এইভাবে স্কুল কামাই কেউ করে নাকি ? 
উত্তর আমার তৈরী করাই  ছিল । বলি - না কালকে আমাদের হিস্ট্রি ক্লাস টেস্ট আছে । আমার সেরকম কিছু পড়া হয় নি । আজকে সারাদিনের মধ্যে প্রিপারেশন করে  নেব ।
মা বলে - একিরে , কাল ক্লাস টেস্ট আর পড়া করিসনি , শেষ মুহূর্তে এইভাবে পড়া মুখস্ত হয় নাকি ?
আমি বলি -ও তুমি ভেবনা মা  আমি ঠিক তৈরী করে নেব ।
যাই হোক আমি  প্ল্যান মতো আমাদের শোবার ঘরে ঢুকে দরজা বন্ধ করে দিলাম । মা কে  ইচ্ছে করেই স্কুল না যাবার ব্যাপারটা আগে  জানাইনি কারণ মা যদি  ফোন করে কাকুকে আজ না আসার জন্য সাবধান করে করে দেয়  তাই ।
মা বললো  -এই? কিরে? দরজা বন্ধ করছিস কেন ? ঘরে তোর বোন ঘুমোচ্ছেনা  খাটে ?
আমি বললাম  -দরজা বন্ধ না করলে ডিস্টার্ব হবে । আর আমি তো  খাটেই বসে পড়বো । আমি বোনকে দেখবো ।
মা যথারীতি আস্বস্ত হয়ে রান্না ঘরে রান্না করতে লাগলো । আর আমি বারান্দায় গিয়ে কাকুর আসার অপেক্ষা করতে লাগলাম ।
যথারীতি সাড়ে এগারোটা নাগাদ দেখি কাকু স্কুটারে করে আমাদের ব্লক -এ ফ্ল্যাটের বিল্ডিঙের দিকে আসছে । আমি চুপটি করে বারান্দা থেকে আমাদের শোবার  ঘরে সরে এলাম । 

(চলবে )
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
সুস্বাগতম দাদা। নতুন গল্প শুরু করার জন্য।
আশা করি আপনার অন্যান্য গল্পের ন্যায় এই গল্পটাও অসাধারণ লেখা হতে যাচ্ছে।
পরের আপডেটের অপেক্ষায় রইলাম দাদা।
বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড 
http://biddutroy.family.blog
Like Reply
#3
osm bro keep it up
[+] 1 user Likes Farhansumon's post
Like Reply
#4
আমিও সাথে আছি,,,,
Like Reply
#5
Very welcome back dada
Like Reply
#6
শুরুটা বেশ আকর্ষণীয় ছিলো,।
আশাকরি নিয়মিত আপডেট পাবো।
Like Reply
#7
নতুন শুরু..... বাঃ বাঃ বেশ বেশ...
Like Reply
#8
update please
Like Reply
#9
জানি না আবার কখন থেমে যাবে ? প্রতিদিন দিলে বেশ ভাল লাগে। গল্পে বেশ মজা আছে।
Like Reply
#10
দারুন
Like Reply
#11
দুই ।

একটু পরেই টিংটং করে ডোর বেল বাজতে আমি মাকে  বললাম -মা আমি যাচ্ছি খুলতে ,এই বলে  মা যাবার আগেই দৌড়ে গিয়ে দরজা খুলে দিলাম । মা আমার কান্ড দেখে একটু অবাক হল কিন্তু মুখে  কিছু বললো না ।
দরজা খুলে আমাকে দেখে কাকুর  মুখটা কেমন যেন একটু  ফ্যাকাসে  হয়ে গেল মনে হল , কিন্তু কাকু পরক্ষনেই সামলে নিয়ে বললো -কি টুবলুবাবু আজ স্কুল যাওয়া হয়নি কেন ?
আমি বললাম -কাকু কালকে স্কুলে একটা  ক্লাস টেস্ট আছে, এদিকে আমার কিছুই  পড়া হয়নি , আজ প্রিপেয়ার করছি ।
কাকু হাসে, বলে -ও আচ্ছা আচ্ছা । তা তোমার ঠাকুমা কোথায় ?
আমি বলি -ঠাকুমা নিজের ঘরেই আছে, কাকু তুমি যেতে পার , বলেই আমাদের শোবার ঘরে ঢুকে দরজা বন্ধ করে দিই । ভেতর থেকে শুনলাম কাকু মাকে  জিজ্ঞেস করলো -মা কি ঘরে আছেন ? জেগে আছেন তো?
মা উত্তর দিল   -হ্যাঁ , ঘরেই আছেন, যাও ।
কাকু ঠাকুমার ঘরে ঢুকে ঠাকুমার সাথে কথা বলতে শুরু করলো । মা রান্নাঘর থেকে গলা তুলে বললো -পরিতোষদা চা বসাই  তাহলে ?
কাকু ঠাকুমার ঘর থেকেই উত্তর দিল -হ্যাঁ রত্না বসাও |
ব্যাস আমি অমনি প্ল্যান মতো বোনকে কোলে তুলে একটু আদর টাদোর করে ঘুম থেকে তুলে দিলাম । বোনতো ঘুম ভাঙতেই কান্না শুরু করে দিল । আমি অমনি বোনকে নিয়ে রান্না ঘরে মায়ের কাছে গিয়ে বললাম -মা, বোন ঘুম থেকে উঠে পড়েছে দেখ ? ভীষণ কাঁদছে, আমার ডিস্টার্ব হচ্ছে । তুমি একটু সামলাবে ?
মা তখন কাকুর জন্য চা বসিয়েছিল, মার কোলে উঠতেই বোন একবারে শান্ত হয়ে গেল ।
আমি এবার আমাদের শোবার ঘরে ফিরে ঘরের  দরজাটা বাইরে থেকে একটু শব্দ করে  বন্ধ করে দিলাম । মা যাতে রান্নাঘর থেকে ভাবে যে আমি শোবার  ঘরেই আছি আর  পড়াশুনো করছি ।
এইবার আমি  মায়ের অলক্ষে টুক করে বাথরুমে ঢুকে গেলাম । আমাদের বাথরুমটা থেকে আমাদের ফ্ল্যাটের বেশির ভাগটাই দেখাযায় বিশেষ করে বেরোনোর সদর দরজাটা । আমি বাথরুমের  দরজাটা এমন করে বন্ধ করলাম যাতে বাইরে থেকে দেখলে  মনে হয় দরজাটা বন্ধ আছে কিন্তু পাল্লাটার মধ্যে মৃদু ফাঁক  রাখলাম দেখার জন্য ।
কাকু ঠাকুমার  প্রেসার দেখে বললো -আজ একটু বেড়েছে মনে হচ্ছে মাসিমা , এখন দু দিন একটু  রেস্ট নিন আর যে প্রেসারের ওষুধটা খাচ্ছেন সেটা  দিনে একবারের  বদলে দুবার করে খাবেন , আর বিছানা থেকে বেশি উঠবেন না । এরপর ঠাকুমাৰ সাথে  একটু গল্প করার মধ্যেই মার গলা পেলাম রান্না ঘর থেকে -পরিতোষদা এখন চা দেব ।
কাকু বললো -হ্যাঁ দাও
আমি এদিকে বাথরুমের ভেতর থেকে দরজার সরু ফাঁক  দিয়ে উঁকি মারছি । মা দেখলাম বোনকে কোলে নিয়ে ডাইনিং টেবিলের সেই বিশেষ কোনের দিকটায় বসলো যেখানটায় বসলে  ঠাকুমার ঘর বা আমাদের শোবার  ঘর থেকে কিছুই  দেখা যায় না । বোন যথারীতি আবার  কাঁদছে , বেচারির কাঁচা ঘুম ভেঙে গেছে, আর মা ওকে কোলে শুইয়ে  আদর করে ঘুম পড়ানোর চেষ্টা করছে । বলছে -ও বাবা কি হল ? কি হল আমার সোনার ? এতো কান্না কিসের ?
কাকু ঠাকুমার ঘর থেকে বেরিয়ে ডাইনিং টেবিলের অন্য দিকে বসলো আর ধোঁয়া  ওঠা চায়ের কাপটা নিজের দিকে টেনে নিল  । আমার বুকটা ড্রাম  পেটার মতো  করে দুম দুম বাজছে । উত্তেজনায় জোরে জোরে স্বাস টানছি আমি । পরিতোষ কাকু  চায়ে  চুমুক দিয়ে বললো -কি আজ ছেলে স্কুল যায়নি দেখছি?
মা বলে -না, কাল কি যেন একটা টেস্ট ফেস্ট  আছে  বলছে তাই প্রিপারেশান নিচ্ছে । তারপর কয়েক সেকেন্ড ওদের মধ্যে কোন কথা নেই
কাকু  চায়ে আবার চুমুক দিয়ে বললো -ছেলে কি শোবার  ঘরে পড়াশুনো করছে ? মা  ঘাড় ঘুরিয়ে আমাদের শোবার ঘরের বন্ধ দরজাটার দিকে একবার তাকিয়ে  বললো -হ্যাঁ  দরজা বন্ধ করে পড়ছে , দরজা বন্ধ না হলে নাকি ডিস্টার্ব হবে , কি জানি বাবা আমরাতো ছোটবেলায়  একসাথে সব ভাই বোন মিলে পড়তাম, কোই  আমাদের  তো কোনদিন দরজা বন্ধ করে পড়ার দরকার পড়েনি ?
আবার খানিকক্ষণ চুপচাপ। বোন কাঁদছে  দেখে ঠাকুমা ঘর থেকে বলে উঠলো -কি ব্যাপার আজ রিঙ্কি এই সময় ঘুম থেকে উঠে পড়লো ? আর এতো কাঁদছেই বা কেন ? দেখ বেচারির খিদে পেয়েছে কিনা?

মা বলে -দেখছি মা।  এই বলে নিজের বুকের কাপড় আলতো  করে তুলে ব্লাউজের তলার দিকের দুটো হুক খুলে বাঁ  মাইটা বের করে বোনের মুখে গুঁজে দিল । বোন মুখে মাই পেয়েই কান্না থামিয়ে দিল ? কাকু দেখলাম চা খেতে খেতে মাঝে মাঝেই চোরা চোখে  মায়ের মাই খাওয়ানো দেখছে। মায়ের কিন্তু  কোন ভ্রূক্ষেপ নেই , মা বোনের দিকে তাকিয়ে বোনের মাথায়  হাত বোলাতে লাগলো ।  এর পর একসময় মা আর পরিতোষ কাকুর মধ্যে চোখাচুখি হতেই   পরিতোষ কাকু মাকে  ইশারায় কিছু একটা বললো । মা ইশারা বুঝে পরিতোষ কাকুর মুখের দিকে তাকিয়ে একটু  দুস্টু হাসি হাসলো । তারপর  মা বোনের মুখ থেকে নিজের বাঁ  মাইয়ের বোঁটাটা বার করে নিলো আর ডান  মাইটা ব্লাউজের তলা দিয়ে বার করে বোনের  মুখে গুঁজে দিল । মা কিন্তু  বাঁ মাইটা কিন্তু ব্লাউজের ভেতরে ঢোকালোনা, খোলাই রেখে দিল, যেন ভুলে গেল মনে হচ্ছে ।  কিন্তু আমার যেন কেমন  মনে হল মা ভোলেনি ,মা ইচ্ছে করেই নিজের বাঁ মাইটা খোলা  রেখে দিল যাতে পরিতোষ কাকু মার খোলা মাই দেখার মজা নিতে পারে ।  পরিতোষ কাকুও এক দৃষ্টিতে মার খোলা মাইটার দিকে তাকিয়ে রইলো ।
একটু পরে  ঠাকুমা নিজের ঘর থেকে বলে উঠলো -বাবা পরিতোষ বৌমা তোমাকে চা দিয়েছে তো ?  ঠাকুমার গলা পেতেই মা ভয় পেয়ে তড়িঘড়ি নিজের  বাঁ মাইটা নিজের ব্লাউজের মধ্যে ঢুকিয়ে দিল । কাকু বললো -হ্যাঁ মাসিমা আমার চা খাওয়া হয়ে গেছে আজ আমি উঠছি । এরপর কাকু মাকে বললো -রত্না আজ আমি উঠি ।  মা এবার বোনের মুখ থেকে নিজের ডান মাইটাও  বের করে ব্লাউজের মধ্যে পুড়ে ফেললো আর  চট  করে ব্লাউজের তলার দিকের খোলা হুক দুটো আটকে নিল । বোন দেখি মায়ের কোলে হাত পা ছুড়ে খেলছে । পাঁচ মিনিট মার মাই খেয়েই ওর কান্না থেমে  গেছে। কাকু মার  দিকে চেয়ে বললো -দরজাটা বন্ধ করে দাও রত্না ।
মা রিঙ্কি কে কোলে নিয়ে কাকুর পিছু পিছু সদর দরজার দিকে গেল । দরজার সামনে গিয়ে কাকু মার দিকে ঘুরে দাঁড়ালো । তারপর মায়ের কোলে বসা বোনের গালে ছোট ছোট চুমু এঁকে  দিতে দিতে বললো -বাবা একটু মায়ের দুদু  খেয়েই রিঙ্কি রানীর কান্না থেমে গেল যে ?  মাও রিঙ্কির অন্য  গালে কাকুর মতো ছোট ছোট চুমু দিতে দিতে অদূরে গলায় ফিসফিস করে  বললো -আর বোলনা পরিতোষদা  কি দুস্টু যে  হয়েছে মেয়েটা আমার তোমাকে কি বলবো ?  খালি ঐটা চাই ওর  , এইটা মুখে  পেলে তবেই সে শান্ত হবে । কাকু  রিঙ্কির গালে ছোট ছোট চুমু দেওয়া বন্ধ না করে বললো  -কি  রিঙ্কি  সোনা খুব দুস্টু হয়েছো তুমি শুনছি? মাকে  খুব জ্বালানো হচ্ছে বুঝি ?   মাও সমান তালে রিঙ্কির অন্য গালে ছোট ছোট চুমু দিতে দিতে ফিসফিস করে বলে  -বুঝলে পরিতোষদা  ছোট ছেলে মেয়ে মানুষ করার যে কি জ্বালা সে একমাত্র মায়েরাই বোঝে । কাকু রিঙ্কির গালে চুমু দিতে দিতে হটাৎ মায়ের ঠোঁটে চুক করে একটা চুমু দিয়ে দেয় । আচমকা ঠোঁটে কাকুর চুমু এসে পরায়  মা একটু থতমত খেয়ে যায় তারপর কাকুর দুস্টুমি বুঝে একটু মিষ্টি করে হাঁসে| কাকু সাহস পেয়ে যায়  আবার মায়ের ঠোঁটে ঠোঁট চেপে ধরে । মা দেখি বাধা দেয়না । কাকু বাধা না পেয়ে মায়ের ঠোঁট চুষতে শুরু করে । বোন অবাক হয়ে ওদের ঠোঁট চোষাচুষির খেলা দেখতে থাকে ।একটু পরে মা মুখ সরিয়ে নেয় , বলে আর নয় এবার যাও , আবার সামনের সপ্তাহে ।  কাকু চাপা গলায় মাকে  বলে -এই রত্না আমাদের বিয়ের ব্যাপারে কিছু ভাবলে ? আমি যে আর পারছিনা তোমাকে ছাড়া থাকতে |
মা রিঙ্কিকে আদর করতে করতেই বলে  -তোমাকে তো আগেই বলেছি পরিতোষদা, বিয়ের ইচ্ছে আমারো খুব আছে কিন্তু এখন আমার মেয়ে ছোট এখন কিছুতেই সম্ভব নয় , মেয়েটা  একটু বড় হোক আর ছেলে  অন্তত মাধ্যমিক পাশটা  করুক তারপর আমি বিয়ের কথা ভাববো । কাকুর মুখটা মায়ের কথা শুনে একটু যেন পাংশু হয়ে গেল । কাকু বোনের গালে আরো  দু একটা চুমু দিয়ে, -আসছি রত্না বলে মাথা  নিচু করে আমাদের ফ্ল্যাট থেকে বেরিয়ে  গেল ।

আমি তো মার কান্ড দেখে মনে মনে প্রমাদ গুনলাম । পিকুদা দেখছি ঠিকই ধরে ছিল। মায়ের মনে আবার বিয়ে করার দারুন  ইচ্ছে । কিন্তু বোন খুব ছোট বলে মা এখনি বিয়ে করতে চাইছেনা কারণ বোনের এখন মাকে  প্রতি মুহূর্তে দরকার ।  বোন একটু বড় হলেই মা আবার বিয়ে করবে । বোঝাই যাচ্ছে মা আর  পরিতোষ কাকুর মধ্যে একটা  মৃদু প্রেম প্রেম খেলা চলছে । কিন্তু কেন জানিনা মাকে  দেখে মনে হল মা পরিতোষ কাকুকে যাস্ট স্ট্যান্ডবাই হিসেবে রেখেছে । ভাল ছেলে পেয়ে গেলে মা পরিতোষ কাকুকে ছেড়ে দেবে ।

(চলবে)
Like Reply
#12
চরম আপডেট দাদা।
পরের আপডেটের অপেক্ষায়....
বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড 
http://biddutroy.family.blog
[+] 1 user Likes Biddut Roy's post
Like Reply
#13
darun update
Like Reply
#14
Valo laglo
[+] 1 user Likes chndnds's post
Like Reply
#15
Good ... update .. please
Like Reply
#16
ভালোই চলছে
[+] 1 user Likes Sonabondhu69's post
Like Reply
#17
তিন |

পুরো ঘটনাটা পিকুদাকে খুলে  বলতে পিকুদা তো প্রায় কান্না কাটি শুরু করে দিল । বলে -তোর বোকামোর জন্যই এমনটা হলো । বাড়িতে কি হচ্ছে তোর একটু খেয়াল নেই । তোর নাকের সামনে দিয়ে ওই বুড়ো পরিতোষ হারামজাদা তোর মাকে  বিয়ে করে নিয়ে বেরিয়ে যাবে  আর তুই আমি বসে বসে হাত কামড়াবো । সব দোষ তোর | নিজের মাটাকে পর্যন্ত একটু চোখে চোখে  রাখতে পারিসনা তুই । তোকে আমি সেই কবে থেকে বলছি তোর মায়ের মতো ডবকা মাগি বেশিদিন পরে থাকবেনা, কেউ না কেউ  ঠিক  বিয়ে  করে ঘরে তুলবে, তুই শুনলিনা ।  খালি বলতিস  আমার মা ঘরোয়া , আমার মা সাজে না , আমার মা বিয়ে করবেনা । তোর বাবা মারা যাবার কয়েক মাস পরেই কিন্তু  আমি তোকে বলে রেখেছিলাম তোর মাকে  আমার দারুন পছন্দ , আমি তোর মাকে নেব,  তুই ব্যবস্থা কর । তুই কিচ্ছু হেল্প করলিনা আমাকে, খালি "তোমার থেকে বয়েস বেশি", "তোমার থেকে বয়েস বেশি" করে গাওনা গাইলি । তুই কি চাস আমি রেল লাইনে গলা দি ।
আমি বললাম -ঠিক আছে পিকুদা তুমি এতো উতলা হয়োনা আমি দেখছি কি করা যায় । আমি সত্যি বুঝতে পারিনি যে আমার মা আবার বিয়ে করবে । মা বাবাকে প্রাণ দিয়ে  ভালবাসতো ,খুব সেবা যত্ন করতো,নিজের কোন শখ আল্লাদ ছিলনা, সারাদিন খালি সংসার নিয়ে ব্যাস্ত থাকতো , তাই আমি এরকম ভেবে ছিলাম । আমি দেখছি কি ভাবে তোমাকে আমাদের বাড়ি যাওয়ার সুযোগ করে দেওয়া যায় । আচ্ছা তুমি তো ফিজিক্সে এম-এস-সি করছো , তোমাকে যদি আমি ফিজিক্সের প্রাইভেট টিউটর করে নিয়ে যাই । মানে তুমি যদি আমাকে পড়াতে সপ্তাহে দুদিন করে আমাদের বাড়ি যাও তাহলে কি তুমি মাকে ফাঁসাতে পারবে । পিকুদা তো আমার কথা শুনে প্রায় লাফিয়ে উঠলো , বললো দারুন আইডিয়া , এত্তদিন এই আইডিয়া তোর মাথায় কেন এলনা | তুই শুধু  একবার আমাকে তোর বাড়িতে ঢোকা , সপ্তাহে দুদিন করে তোদের বাড়িতে যেতে পারলে তোর  মাকে  বিছানায় নিয়ে যাওয়া  আমার কাছে কোন ব্যাপারনা |  তোর বোনের বয়স ছোট বলে তোর মা হয়তো এখুনি আমাকে বিয়ে করতে চাইবেনা কিন্তু আমি নিশ্চিত ভাল ছেলে পেলে  তোর মা বিছানায় যাবার জন্য একদম তৈরী ।
আমি বললাম -ঠিক আছে দেখছি ।
পিকুদা বলে -তোর মা এখন  বিয়ে করতে চাইছেনা কেন জানিস ?
-বোন ছোট বলে ?
-হ্যাঁ ঠিক ,তোর বোন এখনো নিশ্চই দিনে অনেকবার করে তোর মার বুকের দুধ খায় ।
-হ্যাঁ তা খায় ।
-আর মাঝে মাঝে  রাতে হটাৎ ঘুম থেকে  জেগে যায় ,তারপর আর ঘুমোতে চায়না ।
-হ্যাঁ,তুমি  ঠিক বলেছ  পিকুদা,  বোন মাঝে মাঝেই এরকমই করে ।
-তাহলেই বোঝ তোর মা এখন বিয়ে করলে নতুন স্বামীর সাথে সেক্স ফেক্স করতে কত অসুবিধে হতো ।
-বাঃ  বাচ্চা হলে কি মায়েরা স্বামীর সাথে শোয়া বন্ধ করে দেয়  নাকি ?
-আরে বাবা বন্ধ করবে কেন? সময় সুযোগ পেলে তারপর স্বামীর সাথে সেক্স করে, ওই নিয়মিত ব্যাপারটা থাকেনা । স্বামী পুরোনো হলে সে নিজের বাচ্চার জন্য স্যাক্রিফাইজ  করে ।  কিন্তু ঘরে নতুন স্বামী থাকলে কি তার  মন মানে ?  নতুন স্বামীর মনটাতো  দিনরাত খালি নতুন বৌয়ের সঙ্গে  সেক্সের জন্য উচাটন করে । এই নিয়ে গন্ডগোল  লেগে যেতে পারে । তাছাড়া ওই কচি বাচ্চা নিয়ে নতুন স্বামীর সাথে হনিমুন করতে যাওয়া,বা  নতুন স্বামীকে নিয়ে একটু এদিক ওদিক বেড়াতে যাওয়া খুব মুশকিল  । সব চেয়ে বড় কথা  তোর মায়ের এখনো বাচ্চা করার বয়েস আছে  । স্বাভাবিক ভাবেই নতুন স্বামীর সাথে আবার  বাচ্চা করবে তোর মা । একসঙ্গে ছোট ছোট দুটো বাচ্চা সামলানো সহজ কাজ নয় । সংসার করবে না সারাদিন খালি বাচ্চা সামলাবে । তোর বোন একটু বড় হয়ে গেলে যে সুবিধেটা  হবে সেটা হলো , আবার বিয়ে করার  দু এক বছর পরেই  তোর মা নিশ্চিন্তে   আবার একটা বাচ্চা বানাতে পারবে ।


পরের বৃহস্পতি বার রাতে শোবার  সময়  ব্যাপারটা কিন্তু একটু সিরিয়াস হয়ে গেল । রাতে মা বোনকে খাইয়ে শুইয়ে দেবার পর আমাকে বলে -তুই কি ঘুমিয়ে পড়লি নাকি ?
আমার ঘুম আসছিলো কিন্তু মাকে  বললাম -না ।
মা বলে -তোর সাথে একটা কথা আছে ?
আমি বলি -বল ?
মা বললো -বলবো  দাঁড়া আগে মশারিটা টাঙিয়ে নি । তারপর মশারি টাঙানো হয়ে গেলে মা লাইট নিবিয়ে একটা নাইটি পরে আমার পাশে  এসে শুল। দু চার মিনিট একথা সেকথা বলার পরে আমাকে  বললো  -শোন তোকে আজ যে কথাটা বলবো প্লিজ তুই সেটা খারাপ ভাবে নিসনা । তুই এখন আর ছোটটি নেই, তুই এখন  ক্লাস এইটে পড়িস ,আজ বাদে কাল সেকেন্ডারি পরীক্ষা দিবি । আর তোকে ছাড়া এসব কথা  আমি আর কাকে বলবো বল ? তুই ছাড়া আর আমার কে আছে ?
আমি বলি -বল মা তুমি কি বলতে চাও ?
মা বলে -তুই তো জানিস আমি তোকে কতটা ভালবাসি । তোর বাবা মারা যাবার পর তুই আর তোর বোনই তো আমার সব কিছু ।
আমি বলি -আমি জানি মা আর তুমি যেন রাখ আমিও তোমাকে খুব ভালবাসি ।
মা বলে -জানিরে, তোর বাবা মারা যাবার পর তুই যেভাবে তোর বোনকে সামলাস, আমাকে রান্নায় হেল্প করিস, বাজার দোকান করে দিস তাতে তোর বাবার অভাব আমি বুঝতে  পারিনা । কিন্তু দেখ এসব ছাড়াও তো মহিলাদের একটা অন্য কিছুর ডিমান্ড থাকে । তুই বুঝতে পারছিস আমি কি বলছি?
আমি বেশ বুঝতে পারি মা সেক্সের ব্যাপারে ইশারা করছে , কিন্তু আমি না বোঝার ভান  করি, বলি -বুঝতে পারছিনা মা ।
মা বলে -আচ্ছা তোকে আমি সোজাসুজি বলছি, তোর মধ্যেমিক পরিক্ষা হয়ে গেলে আমি যদি আবার একটা বিয়ে করি তাহলে কি তুই  মেনে নিবি ?  
মার কথা শুনে আমার পিলে চমকে যায় । মনে পরে আজ বৃহস্পতিবার , মানে আজ পরিতোষ কাকু বাড়ি এসে ছিল । তাহলে কি পরিতোষ কাকু মাকে  বিয়ের জন্য চাপ দিচ্ছে ? আমি  ভাবতে থাকি কি বলবো মাকে ?
মা  আমাকে জড়িয়ে ধরে আমার বুকে মাথা রেখে  বলে -কি রে? রাগ করলি আমার ওপর ? দেখ এখন হয়তো তোর আমার ওপর খুব রাগ হচ্ছে কিন্তু তুই যখন আরো  বড় হবি তখন তুই সব বুঝতে পারবি । দেখ একা  একা  জীবন কাটানো খুব মুশকিলের ব্যাপার, সকলেরই একজন করে  খুব কাছের মানুষের দরকার হয় জীবন কাটানোর জন্য ।
আমি বলি -মা তুমি যদি আবার বিয়ে করতে চাও তাতে  আমার কোন আপত্তি নেই কিন্তু যাকে  বিয়ে করবে তাকে আমার পছন্দ  হওয়া চাই । আর একটা কথা তোমাকে ছেড়ে আমি কিন্তু  কিছুতেই থাকতে পারবোনা । বিয়ের পর কিন্তু তোমাকে আমাদের সঙ্গেই থাকতে হবে । মা আমার কথা শুনে খুব খুশি হয়, বলে পাগল ছেলে , তোকে আর তবে বোনকে ছেড়ে কি আমি থাকতে পারবো নাকি ?
আমি বলি -মা তুমি কি কাউকে পছন্দ করেছো ?
মা লজ্জা লজ্জা মুখ করে হাঁসে,  বলে -কেউ একজন  নিশ্চই আছে, তাই তো তোকে বিয়ের কথা বললাম ।
আমি বললাম -কে মা, আমি কি চিনি?
মা বলে না, হেয়ালি করে । বলে -সময় হলেই তোকে জানাবো । কেউ একজন নিশ্চই আছে ।
আমি বলি -মা তুমি নামটা বল । দেখ আমি তোমাকে আগেই বলেছি আমার পছন্দ হলে তারপর আমি হ্যাঁ  বলবো । কিন্তু লজিক্যালি তোমার বিয়েতে আমার কোন আপত্তি নেই ।
মা বলবে কি বলবেনা ভাবতে ভাবতে নামটা বলেই দেয় । বলে -তোর পরিতোষ কাকু ।
আমি অমনি মুখটা গোমড়া করে ফেলি ।
মা বলে -কি রে? পরিতোষ কাকুর নামটা শুনেই তোর মুখটা গোমড়া হয়ে গেল কেন ? তোর ওকে পছন্দ নয় ?
উত্তর তো আমার তৈরিই ছিল । সোজাসুজি মাকে  বলি -মা তুমি আর লোক পেলেনা?  শেষে ওই  পরিতোষ কাকু ?
মা আমার কথা শুনে ভীষণ ঘাবড়ে যায়, বলে -কেনরে ? ও কি দোষ করলো । তোর বাবার বন্ধু, অনেকদিন ধরে ওকে আমরা চিনি । আর আমাদের বিপদে আপদেও পাশে এসে  দাঁড়ায় । আর তাছাড়া তোর বাবা মারা যাবার পর আমাদের মধ্যে একটা মধুর সম্পর্ক গড়ে উঠেছে ।
আমি বলি -মা তুমি কি সত্যি জাননা  কেন আমি পরিতোষ কাকুকে মেনে নিতে রাজি নোই ?
মা বলে -কেন ? কি ব্যাপার ? আমাকে খুলে বলনা ?
আমি বলি -মা পরিতোষ কাকু একটা দুশ্চরিত্র লম্পট । তুমি শোননি কেন কাকিমার সাথে কাকুর ডিভোর্স হয়ে  ছিল । কথাটা  তোমার সামনে  বলতে আমার লজ্জা করছে কিন্তু ব্যাপারটা সিরিয়াস বলে বলছি , কাকু ওদের বাড়ির রান্নার মাসীকে প্রেগন্যান্ট করে দিয়েছিল তাই ।
মা ফুঁসে ওঠে, বলে -একদম বাজে কথা । আমাকে ও বলেছে এসব ওর বৌ মিথ্যে রটিয়ে ছিল । ওর বৌয়ের একটা কম বয়সী ছেলের সাথে অ্যাফেয়ার  ছিল তাই ওই  কাজের মহিলাটাকে টাকা দিয়ে হাত করে এসব রটিয়েছিল । ওর উদ্দেশ্য ছিল পরিতোষদাকে  ডিভোর্স করে ওই ছেলেটাকে বিয়ে করার  ।
আমি বলি -সে না হয় বুঝলাম, কিন্তু তুমি কি জান যে গত বছরেও ওনার ঘর ধোয়ার মাসি কে  উনি জড়িয়ে ধরে চুমু খেতে গিয়েছিলেন । আর এই নিয়ে ওদের পাড়ায়  খুব ঝামেলা হয়েছিল । মায়ের মুখ এবার বেশ পাংশু দেখালো । মা বলে -তাই নাকি এটা তো শুনিনি কোনদিন ? কিন্তু তুই কিভাবে এসব জানলি ?
আমি বলি -আমাদের স্কুলের একটা ছেলে ওনার পাড়ায়  থাকে সে বলছে ।
মা অবিশ্বাসের ভঙ্গিতে আমার দিকে তাকিয়ে বলে -আচ্ছা আমি  ওকে জিজ্ঞেস করবো তো এটা ?
আমি বলি -মা, কাকুকে জিজ্ঞেস করলে কি কাকু সত্যি কথা বলবে ? তারথেকে তুমি তাপসের মাকে  জিজ্ঞেস কর । ওরাও কাকুর  পাড়ায়  থাকে, উনি হয়তো জানবেন ।
আমার স্কুলের বন্ধু তাপসের মা কে আমার মা বেশ ভাল চেনে । আমাদের স্কুলের সূত্রেই পরিচয় ।
মা বলে -আচ্ছা আমি সুমিত্রাকে ফোন করে দেখবো তো ?
তারপর আর আমাদের মধ্যে কোন কথা হয় না । আমরা ঘুমিয়ে পড়ি । ভাগ্গিস পরিতোষ কাকুর পুরো হিস্ট্রি পিকুদা বার করে নিয়েছিল তাই আমি এসব জানতে পেরেছি । নাহলে ওই বুড়ো পরিতোষ কাকুই আমার নতুন বাবা হয়ে বসতো ।  

পরের দিন স্কুল থেকে ফিরে  দেখি মার মুখটা থমথমে হয়ে আছে। মা কোন কথা বলছেন না, চুপ চাপ রান্না ঘরে কাজ করে যাচ্ছে ।  বেশ বুঝতে পারি তাপসের মার সাথে মায়ের কথা হয়েছিল আর তাপসের মা সত্যিটা বলে দিয়েছে । মানে পরিতোষ কাকুর  খেলা শেষ । যাই হোক এটা  ভেবে হাঁফ ছেড়ে বাঁচি যে পিকুদা খবরটা জেনুইন দিয়েছে নাহলে মায়ের কাছে আমি  লজ্জায় পরে যেতাম । সেদিন রাতে শোবার সময় আমি মাকে  জিজ্ঞেস করি -মা তুমি কি তাপসের মাকে  জিজ্ঞেস করেছিলে কাকুর ব্যাপারটা ?
মা বলে -হ্যা করেছিলাম । খবরটা সত্যি | তুইনা বললে আমি জানতেও পারতাম না এসব । ও যে এমন মানুষ আমি এতো দিনে একবারের জন্যও সেটা টের পাইনি ।
মা মুখে এসব বললো বটে কিন্তু মার চোখটা ছলছল করছিলো । মা এবার চুপ করে বালিশে  মুখ গুঁজে  শুয়ে পড়লো । বুঝলাম মার পরিতোষ কাকুকে মনে মনে ভাল লেগে গিয়েছিলো । সব ঠিক থাকে থাকলে মা হয়ত আর কিছুদিনের মধ্যেই  পরিতোষ কাকুর বৌ হয়ে যেত ।

(চলবে)
Like Reply
#18
দারুন দাদা। চালিয়ে যান
Like Reply
#19
আপনার পাঁঠা  -  আপনি  ল্যাজে  কাটবেন  না  গর্দানে  কাটবেন  সে তো আপনারই  ''গণতান্ত্রিক''  অধিকার । কিন্তু ,  দু'টি জিনিস এখন বাজার ছেয়ে ফেলেছে । না না , চীনা মাল নয় ।  একটি হলো  - করোনা  আর  অপরটি হলো - ''করো''  মানে  মা-ছেলে  - '' ক রো '' ।  'কানু ছাড়া গীত নাই'  যেমন , তেমন,  মা ছাড়া যেন  গতি  নাই । তাই,  উদ্বিগ্ন হ'চ্ছি  -  দিলেন হয়তো এইটে পড়া ছেলেকেই  -  উঠিয়ে ।  নাইনে নয় । ''মা'' IN-এ ।   -  সালাম ।
[+] 5 users Like sairaali111's post
Like Reply
#20
(25-08-2020, 11:39 AM)sairaali111 Wrote:
আপনার পাঁঠা  -  আপনি  ল্যাজে  কাটবেন  না  গর্দানে  কাটবেন  সে তো আপনারই  ''গণতান্ত্রিক''  অধিকার । কিন্তু ,  দু'টি জিনিস এখন বাজার ছেয়ে ফেলেছে । না না , চীনা মাল নয় ।  একটি হলো  - করোনা  আর  অপরটি হলো - ''করো''  মানে  মা-ছেলে  - '' ক রো '' ।  'কানু ছাড়া গীত নাই'  যেমন , তেমন,  মা ছাড়া যেন  গতি  নাই । তাই,  উদ্বিগ্ন হ'চ্ছি  -  দিলেন হয়তো এইটে পড়া ছেলেকেই  -  উঠিয়ে ।  নাইনে নয় । ''মা'' IN-এ ।   -  সালাম ।

উফফ কিসব কমেন্ট আপনার মাইরি  Big Grin  happy
[+] 4 users Like Mr Fantastic's post
Like Reply




Users browsing this thread: 2 Guest(s)