Thread Rating:
  • 26 Vote(s) - 3.54 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery পরভৃত / কামদেব
#1
[Image: xa8Pvn5CWeIdit7kPJgo4YypydE08l3AKeuHu2OF...256-h133-p]
 
ভোর হতেই শেফালী বুচিকে খাইয়ে বেরিয়ে পড়ে।সবাই বলে সকাল সকাল যেতে তাকে পাঁচ বাড়ী কাজ সারতে হয়।যেতে যেতে তে-রাস্তার মোড়ে একটা আম গাছের নীচে এসে থমকে দাঁড়িয়ে উপরে কি যেন দেখতে থাকে।
--এ্যাই স্যাফালি দাঁড়িয়ে আছিস কাজে যাবিনা?
শেফালী দেখল তাদের বস্তির গীতাদি।উৎসাহিত হয়ে বলল,দ্যাখো দ্যাখো।গাছের মগডালের দিকে দৃষ্টী আকর্ষণ করে।গীতা তাকিয়ে দেখল গাছের ডালে একটা কাকের বাসা।সদ্য ডিমফোটা কয়েকটা বাচ্চা নিজেদের মধ্যে খেলা করছে।শেফালীর দিকে তাকিয়ে এমন ভাব করে গীতা কাকের বাচ্চার দেখার কি আছে।শেফালী বলল,গিতাদি দ্যাখো ঐটা কোকিলের ছা।
গীতা ভাল করে দেখে তারও মনে হল একটা বাচ্চা অন্য রকম।
--চল কাজে চল এইসব দেখলি হবে।
শেফালী অলতে চলতে বলে,আহা বেচারির মা নেই কাকের সংসারে বড় হচ্ছে।
[+] 5 users Like kumdev's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
Great
welcome Namaskar
[+] 1 user Likes ddey333's post
Like Reply
#3
দুর্দান্ত শুরু।
[+] 1 user Likes buddy12's post
Like Reply
#4
This was one of the best classics in Xossip
[+] 1 user Likes ddey333's post
Like Reply
#5
এই বিখ্যাত গল্পটার নাম শুনেছি কিন্তু কোনদিনও পড়া হয় নি, পোস্ট করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।
[+] 1 user Likes Mr Fantastic's post
Like Reply
#6
(26-05-2020, 10:16 PM)Mr Fantastic Wrote: এই বিখ্যাত গল্পটার নাম শুনেছি কিন্তু কোনদিনও পড়া হয় নি, পোস্ট করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Grateful to Kumdev Sir for keeping my request
[+] 1 user Likes ddey333's post
Like Reply
#7
।।২।।



             সূর্য ক্লান্ত হয়ে ঢলে পড়েছে পশ্চিমে,আকাশে ম্লান আলোর আস্তরণ। বোসবাড়ীর রকে একে একে জমা হয় আশিস শুভ মিহিরের দল।রকের আড্ডায় আলোচনার নির্দিষ্ট কোনো বিষয় না থাকলেও  সাহিত্য রাজনীতি সিনেমা খেলাধুলা সব বিষয়ই ছুয়ে যায়।সব আলোচনাই অমীমাংসিত থেকে যায় কোনো সিদ্ধান্তে পৌছায় না তা বলাই বাহুল্য।তবে রক থেকে পথ চলতি কোনো মেয়ের উদ্দেশ্যে কোনো মন্তব্য করা হয়েছে এমন অভিযোগ শোনা যায়না।  শুভ উসখুস করছে আড্ডায় মন বসছে না। দূর থেকে সুমি অর্থাৎ সুস্মিতাকে আসতে দেখে শুভ উঠে দাড়ায়। মিহির বলল, ও এই ব্যাপার? সুমি রকের দিকে না তাকিয়ে এগিয়ে যায়। মিহিরের দিকে তাকিয়ে মৃদু হেসে কিছুটা দূরত্ব বাচিয়ে সুমির পিছু নেয় শুভ।
শুভ চলে যেতে আশিস বলল, নতুন নতুন ছটফটানি বেশি।আশিস বয়সে বড় কয়েকবার ফেল করে এখন ওদের সঙ্গেই পড়ে।মাল পটানোয় আশিস বেশ ওস্তাদ।ছোটো বেলা থেকেই আশিসের মনে মেয়েদের প্রতি আকর্ষন।মেয়েদের স্কুলের গেটের সামনে দাঁড়িয়ে থাকে বলে অনেকেই চেনে।স্কুল থেকেই রমুর সঙ্গে প্রেম।গাব্বু পিল ছাড়া রমুর সঙ্গে সব কিছুই করেছে।গেরস্থ বাড়ীর বউ-ঝিদের প্রতিও মাঝে মধ্যে উকি দেয়নি তা নয়। ঋষভকে নিয়ে বঙ্কিম এসে বসতে মিহির জিজ্ঞেস করল, কিরে এত দেরী, কোথাও গেছিলি নাকি?
বঙ্কিম হেসে আড়চোখে ঋষভকে দেখে, এত ভয় পাস কেন? মাগীরা বাঘ না ভল্লুক?
লাজুক হাসল ঋষভ। আশিস রোগা পাতলা, ঘাড় ঘুরিয়ে ঋষিকে দেখে। কি সুন্দর হ্যাণ্ডসাম ফিগার। ওর মত ফিগার হলে মাগী মহলে হৈ-চৈ ফেলে দিত।বঙ্কা বলল, সঞ্জনাকে নিয়ে সিনেমা গেছিলাম বাস থেকে নেমে ঋষির সঙ্গে দেখা। সঞ্জনার সঙ্গে আলাপ করিয়ে দিলাম।বোকাচোদা ঘেমে নেয়ে অস্থির।সঞ্জনা জিজ্ঞেস করল, ঋষভ মানে কি? ক্যালানেটা ওর পায়ের দিকে তাকিয়ে। লোকে মেয়েদের মুখ দেখে বুক দেখে তা না– সঞ্জনা জিজ্ঞেস করল, এই তোমার বন্ধু বোবা নাকি? শালা
বেইজ্জতের একশেষ। শালা নিজের নামের মানেই জানেনা।
ঋষভ মানে ষাঁড়  জানবো না কেন? ফোস করে উঠল ঋষি।
তাহলে বললি না কেন?
বললে ও হাসতো।
সবাই হো-হো করে হেসে উঠল।
ও রকম লাজুক মুখচোরা হলে তোর কোনোদিন গার্ল ফ্রেণ্ড জুটবে না। মেয়েরা স্মার্ট ছেলে পছন্দ করে। কথাটা বলে বেশ তৃপ্তি বোধ করে আশিস।
ঋষি মোটেই আনস্মার্ট নয়। হায়ার সেকেণ্ডারিতে আমাদের মধ্যে বেস্ট। বঙ্কিম ঋষির পক্ষে বলে।
লেখাপড়ার সঙ্গে স্মার্টনেসের কি সম্পর্ক?
ঋষভের সঙ্গে বঙ্কিমের আলাপ স্কুলে।বনগাঁর গোপাল নগর গ্রাম থেকে এসে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েছে।বঙ্কিমই ওকে এই আড্ডায় প্রথম নিয়ে আসে।আশিসদা জিজ্ঞেস করেছিল,কোথা থেকে আমদানী?
ঋষভ বোকার মত বঙ্কিমের দিকে তাকায়।বঙ্কিম বলল,বনগাঁয় থাকতো।
বনগাঁ গোপাল নগর।ঋষভ বলল।
এখানে কি ভাড়া না ফ্লাট কিনে এসেছো?
 সুনীল বসু আমার জামাইবাবু।
এইভাবে সেদিন থেকে ঋষভও এই আড্ডায় স্থায়ী সদস্য।তারপর স্কুল ছেড়ে কলেজ দেখতে দেখতে তিন বছরের উপর হয়ে গেল।সত্যি কথা বলতে ঋষভকে ঠিক লাজুক বলা যায়না তবে কিছুটা অন্তর্মুখী, ভাবুক প্রকৃতি। নিজের ইচ্ছে চেপে রাখে নিজের মধ্যে মুখ ফুটে বলতে সঙ্কোচ। কেউ কিছু করতে বললে ইচ্ছে না থাকলেও মুখ ফুটে না বলতে পারেনা। মনে অসন্তোষ নিয়েও কাজটি দায়িত্ব নিয়ে করে দেয়। বিশেষ করে মেয়েদের সঙ্গে কথা বলতে ভীষণ নার্ভাস বোধ করে। কঙ্কা বৌদি ব্যাপারটা মনে মনে বেশ উপভোগ করেন।


কঙ্কাবতী সেনগুপ্ত খুব মিশুকে পাড়ায় কঙ্কা বৌদি নামে পরিচিত।বছর পাঁচ-ছয় আগে দিব্যেন্দু সেনগুপ্তের সঙ্গে বিয়ে হয়ে এ পাড়ায় আসেন। বাপের বাড়ী থাকতেই উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বাংলার শিক্ষিকা ছিলেন। বিয়ের পর চাকরি ছাড়েন নি,এই বাজারে দিবুদার ব্যাঙ্কে ভাল চাকরি করলেও বউ চাকরি ছেড়ে দিয়ে ঘরে বসে থাকুক ইচ্ছে নয়। ব্বাচ্চা-কাচ্চা হলে তখন দেখা যাবে।
মর্ণিং স্কুল সারা দুপুর বাড়ীতে বসে সময় কাটতে চায়না মুভি দেখার বাতিক হয়েছিল। মাঝে মাঝে টিকিট কেটে দেবার ফরমাস করতো ঋষিকে। এত সুন্দর করে বলেন মুখের উপর না বলতে পারেনা। একটাই ভয় ছিল, কোনোদিন আবার সঙ্গে যাবার জন্য বলে না বসে। একজন মহিলার সঙ্গে অন্ধকার হলে বসে সিনেমা দেখার কথা ভাবলে ঋষির কপাল ঘেমে যায়।প্রায় সকলেরই গার্ল ফ্রেণ্ড আছে কিন্তু ঋষভের চেহারা সুন্দর লেখাপড়ায় ভালো কিন্তু কোন গার্লফ্রেণ্ড নেই সেজন্য অনেক ঠাট্টা ইয়ার্কি শুনতে হয়।
মিহির বলল,এরকম নেতিয়ে থাকলে মেয়েরা পাত্তা দেবেনা।স্মার্ট ছেলে মেয়েদের পছন্দ।
ওর যন্তর দেখলে কোনো মাগী কাছে ঘেষবে না। তমাল বলল।
তুই সব জানিস? আশিস প্রতিবাদ করে, মেয়েরা সলিড যন্তরই পছন্দ করে।
মেয়েদের সম্পর্কে সব জেনে গেছো? মিহির তমালের পক্ষে দাঁড়ায়।
আশিস সোজা হয়ে বসল, তুই সব জানিস? যৌন অসন্তোষের জন্য কত ডিভোর্স হয় কাগজে বেরোয় দেখিস নি?
তার সঙ্গে বড়-ছোটো যন্তররের সম্পর্ক কি?তমাল বলল।
পুরুষাঙ্গ নিয়ে বিতর্ক হচ্ছে শুনে অস্বস্তি বোধ করে ঋষভ। বঙ্কিম ওদের থামাবার জন্য বলল, তোরা আর বিষয় পেলি না?
নিশ্চয়ই সম্পর্ক আছে আমি জানি।তমাল এবার আশিসের পক্ষে।
একজনের সঙ্গে প্রেম করেই সব জেনে গেছিস?
ও কেন আমি বলছি,কাগজে তাহলে ঐটা বড় করার বিজ্ঞাপন বেরোতো না।
বিজ্ঞাপন ছাড়ো তোমাকে কি কল্পনা বলেছে?মিহির বলল।
একদম ফালতু কথা নয় মিহির। বহুৎ খারাপ– ।
তারক ছুটতে ছুটতে এসে বলল, তোরা এখানে? ওদিকে শুভর সঙ্গে কেচাইন লেগে গেছে। এইতো ঋষি আছে ভালই হয়েছে।
মুহূর্তে রকের পরিবেশ বদলে যায়।সবাই আশিষের দিকে তাকায়।আশিস বয়সে বড়।একটু ইতস্তত  করে  ছুটলো বিধান পার্কের দিকে। ঋষি জিজ্ঞেস করল,শুভর সঙ্গে আর কে আছে,শুভ কি একা?
ওর সঙ্গে সুমি আছে।যেতে যেতে আশিস কথাটা বলে জিজ্ঞেস করে, কার সঙ্গে কিচাইন?
বাবুলালের সঙ্গে।
বাবুলালের নাম শুনে ওরা দমে যায়। বাবুলাল অঞ্চলের মস্তান, পার্টির সঙ্গেও যোগাযোগ আছে। থমকে দাঁড়িয়ে পড়ে আশিস বলল, চল পার্টি অফিসে শান্তিদাকে বলি– -।
মানে? বলছিস শুভর সঙ্গে মহিলা আছে, পার্টি অফিসে পরে যাওয়া যাবে। ঋষি বিরক্ত হয়ে বলল।
আবার সবাই বিধান পার্কের দিকে হাটতে থাকে। সবাই ভাবছে সুমির বাড়ীর লোকও নিশ্চয় খবর পেয়ে যাবে। তা হলে কেলেঙ্কারির কিছু বাকী থাকবেনা। বন্ধুদের আসতে দেখে শুভর সাহস বেড়ে যায় বাবুলালকে বলল, দ্যাখ ভদ্রভাবে কথা বল– -।
মাগী নিয়ে ফুর্তি মারবে আবার ভদ্রতা মারানো হচ্ছে?
ভাল হবেনা বলছি বাবুলাল।
কি করবি রে বোকাচোদা? বাবুলাল কলার চেপে ধরল।
সুস্মিতা আর চুপ করে থাকতে পারেনা। বাবুলালের হাত চেপে ধরে বলল, কলার ছাড়ুন।
সুস্মিতার দিকে বাবুলাল ঘুরে বলল, না ছাড়লে কি করবি তুই?
মহিলাদের সঙ্গে কিভাবে কথা বলতে হয় জানো না?ঋষি বলল। অন্যরকম গলা শুনে কলার ছেড়ে ঘুরে দাঁড়িয়ে ঋষির আপাদ মস্তক দেখে বাবুলাল বলল, উরি শালা এতগুলো নাগর?
এই বাবুদা নিজেদের মধ্যে কি হচ্ছে? আশিস নরম গলায় বলল।
তোর বন্ধুকে জিজ্ঞেস কর কি করছিল? আড়চোখে ঋষিকে দেখে বাবুলাল।
কি করছিল? ঋষি জিজ্ঞেস করে।
আশিস আর মিহির ঋষীকে সামলায়। এই ঋষি ছেড়ে দে– । বাবুলাল কাছে এগিয়ে গিয়ে ঋষির চিবুক ধরে নেড়ে দিয়ে বলল, কি করছিল? ছেক্স করছিল।
সুমির সামনে আচমকা চিবুক ধরায় ঋষি অপমানিত বোধ করে, কথা শেষ হবার আগেই বাবুলালের বুকে এক ধাক্কা দিল। চিৎ হয়ে পড়ে যায়।ওদের দলে একটা ছেলে ফুসে ওঠে,শালা গুরুর গায়ে হাত? বাবুলাল হাত তুলে বিরত করে। ধুলো ঝেড়ে উঠে অদ্ভুত চোখে ঋষিকে দেখতে লাগলো।
আপনাকে নতুন মনে হচ্ছে?বাবুয়া জিজ্ঞেস করল।
ঋষি কি যেন বলতে যাচ্ছিল ওরা ওকে ঠেলে সরিয়ে নিয়ে গেল। সুস্মিতা এতক্ষন অবাক হয়ে দেখছিল। ঋষির কথা শুভর কাছে শুনেছে অনেক কিন্তু এইরূপে দেখবে কখনো মনে হয়নি। খুব ইচ্ছে করছিল ওর সঙ্গে কথা বলতে, শুভকে বলল, আশিসটা খুব ভীতু।
শুভ বলল, আশিসের চাণক্য বুদ্ধি। এইসব এ্যাণ্টিসোশালদের ঝামেলা করে লাভ নেই।
সুস্মিতার ভাল লাগেনা কথাটা। পর মুহূর্তে ঋষির জন্য চিন্তা হল।একা পেয়ে ওকে মারধোর করবে নাতো?যা সব গুণ্ডা এরা সব করতে পারে।কানে এল আশিস বোঝাচ্ছে সব ম্যানেজ করে এনেছিল ঋষি মাথা গরম করে গোলমাল পাকিয়ে দিয়েছে।
অন্যরাও তালে তাল মেলাচ্ছে। ঋষি কোন প্রতিবাদ করছে না, সুস্মিতার খুব রাগ হয় ঋষির উপর। শুভকে বলল, তাড়াতাড়ি চলো অনেক রাত হল।
সুস্মিতাকে নিয়ে দ্রুত ওদের অতিক্রম করতে করতে বলল, আমরা আসিরে, রকে দেখা হবে। সুস্মিতার জানতে ইচ্ছে হয় শুভও কি মনে করে ঋষি গোলমাল করে দিয়েছে?ঋষির ধাক্কা খেয়রেই গুণ্ডাটা চুপসে গেছে।
রকে ফিরে এসে বসার কিছুক্ষণ পরেই শুভ এল। শুভকে দেখে সকলে পরস্পর মুখ চাওয়া চাওয়ি করে। শুভ এক পলক ঋষিকে দেখল। ঋষি মুচকি হাসল। শুভ বলল, তুই একটু সাবধানে থাকিস।
তুই কি করেছিস?তারক খবর না দিলে কেলেঙ্কারি হয়ে যেত। আশিস বলল।
শুভ অবাক হয়ে জিজ্ঞেস করে, মানে?
বাবুদা মিথ্যে বলেছে? মিহির জিজ্ঞেস করে।
সবাইকে তুই নিজের মত ভাবিস নাকি?
একদম ফালতু কথা বলবি না। মিহির রেগে যায়।
আঃ মিহির কি হচ্ছে? আশিস বলল, শুভর দিকে তাকিয়ে ভ্রু কুচকে জিজ্ঞেস করল, সত্যি তুই কিছু করিস নি?
 আমি তা বলেছি? শুভ পালটা প্রশ্ন করে।
সেটাই তো জিজ্ঞেস করছি, বাবুদা কেন বলল?
কিছুই না একটা কিস করেছি। মৃদু স্বরে বলল শুভ।
ঋষি ঘাড় ঘুরিয়ে শুভকে দেখল। উঠে দাঁড়িয়ে বলল, আমি আসি।
এখনি যাবি? শুভ জিজ্ঞেস করে।
ভাগনীকে পড়াতে হবে। শুভ চলে গেল। কিস কথাটা শুনে শরীরে রোমাঞ্চ বোধ হয়।প্রায় সবারই গার্ল ফ্রেণ্ড আছে কেবল তার নেই। বাবা মা মারা যাবার পর বড়দির আশ্রয়ে আছে। তার জন্য জামাইবাবুর কাছে বড়দিকে ছোট হয়ে থাকতে হয়।বুঝলেও ঋষির কোনো উপায় নেই। ছোড়দি থাকে মফঃসলে, অবস্থাও ভাল নয়। বড়দির এখানে থেকে পড়াশুনা চালাতে সুবিধে হয়।
বাসায় ফিরতে না ফিরতে বড়দির প্রশ্নের মুখে পড়তে হয়, কোথায় থাকিস? কলেজ থেকে ফিরে টিফিন করার সময়টুকূও পাসনা। তোকে নিয়ে আমার চিন্তা হয়।
জামাইবাবু ফিরেছে?
জামাইবাবুর ফেরার খবরে তোর দরকার কি? হাত মুখ ধুয়ে আয় খাবার দিচ্ছি।
আজকের ঘটনা বড়দি জানলে বকাবকি করবে। ঋষি ফ্রেশ হয়ে ভাগ্নীকে টিভির সামনে থেকে তুলে নিয়ে পড়াতে বসে।
মনীষার খারাপ লাগে ঋষিকে এভাবে বলা ঠিক হয়নি। একটা প্লেটে রুটি তরকারি চা নিয়ে ঢুকলেন। মাকে দেখে টুকুন বলল, মামু তুমি খেয়ে নেও আমি আসছি। মনীষা আপত্তি করলেন না। ঋষিকে কিছু বলার আছে।
শোন ঋষি খালি টুকুনকে পড়ালে হবে? তোর নিজের পড়া নেই?
ঋষি চায়ের কাপ নিয়ে হাসল। মনীষা প্লেট টেবিলে নামিয়ে রেখে কাছ ঘেষে দাড়ায়। তারপর কি যেন ভাবেন তারপর বললেন, রাগ করিস না। সংসারে কেউ কারো আপন নয়। সময় থাকতে থাকতে নিজেকে তৈরী করে নে।
ঋষি বুঝতে পারেনা বড়দি কেন এসব কথা বলছে? জামাইবাবু কি কিছু বলেছে?
জামাইবাবু বলবে কেন, আমি বলতে পারিনা? গলা তুলে ডাকলেন, টুকূন পড়তে এসো, মামু ডাকছে।
টুকুন ঢুকে বলল, মামু দিদা এসেছে।
ঋষি বড়দির দিকে তাকায়। মনীষা বলল, আদুরীপিসি। তোর মনে নেই বনগায় পাশের বাড়িতে থাকতো?
কথা শেষ নাহতে একজন বয়স্ক মহিলা ঢুকলেন। ঋষিকে দেখে বললেন, ইষি না? কততো বড় হয়ে গেছে!
মনীষা সম্মতিসুচক হাসল। ঋষী মনে করার চেষ্টা করে। মহিলা বললেন, মণি তোর মনে আছে? ছোটোবেলা কত তেল মাখিয়েছি? বৌদি বলতো ঠাকুরঝি কচি হাড় ভেঙ্গে না যায়। নিজেই নিজের কথায় হেসে কুটিপাটি। ঋষি নীচু হয়ে প্রণাম করল।
মনীষা বলল, চলো পিসি টিভি দেখি।
যেতে গিয়ে ফিরে এসে নীচু স্বরে ঋষিকে বলল, হাসপাতালে দেখাতে এসেছে। কালই চলে যাবে। আজকে তোর সঙ্গে শোবে অসুবিধে হবে?
অসুবিধে হলেই বা কি করা যাবে। দুটো ঘর আর ডাইনিং স্পেস। বড়দি জামাইবাবু টুকুন বড় ঘরে শোয়। এইঘরে ঋষি, সকাল বেলা এটাই বৈঠকখানা। বাবার নিজের বোন নয়, একই পাড়ায় থাকতো। মায়ের সঙ্গে খুব ভাব, রান্নার কাজেও সাহায্য করত মাকে। আদুরীপিসির নিজের কোন সন্তান ছিল না। আমাদের নিয়ে থাকত। স্নানের আগে তেল মাখাবার কথাটা মনে পড়তে লজ্জায় কান লাল হয় ঋষির। সর্ষের তেল মাখিয়ে ধোনটা মুঠোয় ধরে টানত।
মা মজা করে বলত, ঠাকুর-ঝি ছিড়ে ফেলবে নাকি?
ঋষির ভাল লাগত, আপত্তি করত না। আদুরী পিসি হেসে বলত, ছিড়ব কেন? বউ যেন কোনোদিন গঞ্জনা দিতে না পারে তার ব্যবস্থা করছি।
ঐটা হলেই হবে? বউয়ের ভাত কাপড়ের ব্যবস্থা করতে হবেনা?
সেসব কথা কি আদুরিপিসির মনে আছে? ঋষী ভাবে এইজন্যই কি তারটা এত বড়?
রাতে খাওয়া দাওয়ার পর আদুরিপিসি এসে পাশে শুয়ে পড়ে। ঋষি ঘুমের ভান করে পড়ে থাকে।
ইসি বাবা ঘুমায়ে পড়িছো? অন্ধকারে সারা গায়ে হাত বোলায় আদুরি পিসি।
ঋষির সারা গা শিরশির করে তবু কোনো সাড়া দেয় না।
বনগার বাড়ীতে আদুরি পিসির সঙ্গে ঘুমিয়েছে তখন এমন হয়নি।পিসির মুখে মহাভারতের গল্প শুনতে শুনতে ঘুমিয়ে পড়তো। গঙ্গাকে দেখে রাজা প্রতীপ বললেন,আমার ছেলে হলে তোমাকে পুত্রবধু করব। তারপর প্রতীপের পুত্র হল তার নাম শান্তনু। ঋষি জিজ্ঞেস করল, গঙ্গা তাহলে শান্তনুর চেয়ে বয়সে বড়? পিসি হেসে বলল, বউ বড় হলে বেশি সুখ। মায়ের স্নেহ বউয়ের ভালবাসা দুই পায়। ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়ে ঋষি।
সকাল হতে মনীষা দরজা ধাক্কা দেয়। ধড়ফড়িয়ে উঠে বসে ঋষি। পাশে আদুরি পিসি ডুবে আছে ঘুমে। একটা পা তার উরুর উপর তোলা। ঋষি ধীরে পা-টা সরিয়ে সাড়া দিল, খুলছি।
দরজা খুলতে চায়ের কাপ হাতে ঢুকল মনীষা। ঋষির হাতে এক কাপ দিয়ে পিসিকে ডাকল।
তুমি চা খেয়ে রেডি হয়ে নেও। জামাই বেরোলে আমরা বের হব। আর ঋষি তুই বাড়ীতে থাকবি।
কেন কলেজ যাবনা? আজ তো শনিবার, দুপুরে টিউশনি আছে।

তার আগেই ফিরে আসব। তোর কলেজ যাওয়ার দরকার নেই।টুকুনকে স্কুল থেকে নিয়ে বাড়িতে থাকবি।
[+] 7 users Like kumdev's post
Like Reply
#8
" পিসি হেসে বলল, বউ বড় হলে বেশি সুখ। মায়ের স্নেহ বউয়ের ভালবাসা দুই পায়।" এইডা কিন্তু সত্য কইসেন কত্তা।
Like Reply
#9
[তিন]


                  কঙ্কাবতীর বিয়ে দেখেশুনে হয়নি আবার প্রেমের বিয়েও বলা যায়না।বাবাকে নিয়ে ব্যাঙ্কে গেছিল কঙ্কা।সেখানে দিব্যেন্দুর সঙ্গে আলাপ,বাবার পেনশন তুলতে নিজের কাজ ছেড়ে খুব সাহায্য করেছিল বাবাকে।দিব্যেন্দুর এই অতি ভদ্রতার কারণ কঙ্কার বুঝতে অসুবিধে হয়নি।মনে মনে হেসেছিল।তারপর ব্যাঙ্কে গেলেই বাবাকে বসিয়ে খুব খাতির যত্ন করত।
বাড়ী ফিরে বাবা খুব প্রশংসা করতো দিব্যেন্দুর।একদিন সরাসরি বাবাকে বিয়ের প্রস্তাব দিয়েছিল দিব্যেন্দু।কঙ্কার মতামত চাইলে হ্যা-না কিছু বলেনি।তুমি যা ভাল বোঝ বলে দায় এড়িয়ে গেছিল।
বন্দনাদি অঙ্কের শিক্ষিকা কয়েক বছরের সিনিয়ার হলেও কঙ্কার সঙ্গে খুব ঘনিষ্ঠ সম্পর্ক।বাপ মায়ের প্রথম সন্তান বন্দনাদি।বাবার মৃত্যুর পর সংসারের দায়িত্ব এসে পড়ল ভাই বোন তখন কলেজে পড়ে।বন্দনাদিই তাদের লেখাপড়া শিখিয়ে বিয়ে-থা দিয়েছেন।বিধবা মাকে নিয়ে একাই থাকেন বন্দনাদি।নিজে কেন বিয়ে করলেন না–সবকথা বলেছেন কঙ্কাকে।অনেকবার বন্দনাদির বাসায় গেছে বোন চন্দনার সঙ্গেও আলাপ হয়েছে।বন্দনাদি প্রথমে লুকোতে চাইলেও পীড়াপিড়ির পর বইটা দিয়েছিল।বইটা কামদেবের লেখা।অনেক বই পড়েছে কিন্তু এরকম বই কঙ্কা আগে কখনো পড়েনি।চোখের সামনে খুলে গেল জীবনের অন্য জগৎ।পোশাকের নীচে এত রহস্য লুকিয়ে আছে জানা ছিল না।অনেক কিছু জেনেছে একা-একা যতটা জানা যায়।বাবা যখন বিয়ের কথা বলল মনে পড়ল বইতে লেখা সেইসব কথা।
 দিব্যেন্দুর বাড়ীর লোকের সঙ্গে যখন কথাবার্তা চলছে সে সময় একদিন স্কুল ছুটির পর বাড়ী ফেরার পথে বন্দনাদিকে বিয়ের কথা বলতে দাঁড়িয়ে পড়ল।এক নজর কঙ্কাকে দেখে হেসে জিজ্ঞেস করল,স্বাস্থ্য কেমন ছেলেটার?
মোটামুটি।
হুউম।সব তো আগে বোঝা যায়না।
কঙ্কার কান লাল হয়ে যায়।বন্দনাদির ইঙ্গিত বুঝতে অসুবিধে হয়না।নাকি সুরে কঙ্কা বলে,তোমার খালি ওইসব কথা।
পরে বুঝবি ঐসবের গুরুত্ব।বন্দনাদি দীর্ঘশ্বাস ফেলে চলতে শুরু করেন।
আচ্ছা বন্দনাদি একটা কথা জিজ্ঞেস করব রাগ করবে না?
রাগ করব কেন?তুই কি জিজ্ঞেস করবি আমি জানি।
তুমি জানো?
বিয়ে না করে এসব কিভাবে জানলাম?বলব একদিন সব বলব। কঙ্কা হোচট খায় বন্দনাদি ঠিক ধরেছে।আড়চোখে দেখল,স্থুল দেহ শেলেট রঙ ডাগর চোখ কোমরে ভাজ পড়েছে।গোলাকার মুখের দিকে তাকালে পুরু ঠোট জোড়া আগে চোখে পড়বে।বিয়ে না করেও জীবনটা কাটিয়ে দিল।
তোমার ঠোটজোড়া দারুণ।কঙ্কা প্রসঙ্গ পাল্টাবার জন্য বলল।
বন্দনা এক পলক ঘাড় ঘুরিয়ে দেখল কঙ্কাকে।মনে পড়ল সুবীরের কথা।আচমকা জড়িয়ে ধরে ঠোটজোড়া মুখে পুরে পাগলের মত চুষছিল।কিছুক্ষন পর বলল, চুমু খেতে ইচ্ছে করে?প্রশস্ত হাসল বন্দনাদি।
ধ্যেৎ আমি তাই বললাম?
সবারই কিছু না কিছু প্রকটভাবে ধরা দেয়।
আমার কি ধরা দেয়?
তুই সুন্দরী কিন্তু তোর পাছাজোড়া খুব সেক্সি।
মুখ থেকে একেবারে পাছায় নেমে আসবে কঙ্কা ভাবেনি।পিছন ফিরে নিজের পাছা দেখার চেষ্টা করল।একেই বুঝি  সাহিত্যের ভাষায় গুরু নিতম্বিনী বলে।তিন রাস্তার মোড়ে পৌছে কঙ্কা বলল,আসি বন্দনাদি।
বন্দনা মিত্র এখন একা।কঙ্কাকে বলা হয়নি সুবীরের কথা।পুরানো কথা ঘাটতে ভাল লাগেনা।জীবনে ঐ একবার হলেও বলতে নেই সুখের স্বাদ লেগে আছে আজও।সুবীর শেষে এমন করবে জানলে কিছুতেই রাজি হতনা।বাসায় ফিরে রান্না করতে হবে দ্রুত পা চালায় বন্দনা।
বাড়ী ফিরে মেজাজ খিচড়ে যায়।বুড়ি আবার সেই রান্নাঘরে ঢুকেছে,বলে বলে পারা গেল না।কাধের ব্যাগ নামিয়ে রেখে রান্না ঘরে গিয়ে বলল,আচ্ছা মা তোমার কি খুব ক্ষিধে পেয়ে গেছে?
মেয়ের কথা শুনে শুভাষিনী বললেন,তুই আসছিস দেখে চা চাপিয়েছি,দেখ আমি কি রান্না করছি?
মায়ের কথা শুনে হাসি পেয়ে গেল,বলল,এবার সরো।
শুভাষিনী বেরিয়ে যেতে যেতে গুমরাতে থাকেন সব স্বার্থপর এরা মানুষ নাকি।পাপ না করলে এমন ছেলে পেটে ধরে?
উফস মা,আবার শুরু করলে?
তুই বেশি কথা বলবি নাতো?তোর আস্কারাতে এইসব হয়েছে,বলব না কেন?
তোমার ছেলে কি তোমার কথা শুনতে পাচ্ছে?কাকে বলছো?
বলছি আমার কপালকে।
চা করে মাকে কাপ এগিয়ে দিয়ে নিজে এককাপ নিয়ে চা খেতে খেতে রান্না করতে থাকে বন্দনা।কঙ্কার বিয়ে ঠিক হয়ে গেল।কামদেবের একটা বইতে চৌষট্টিকলার কথা পড়েছিল।কতরকম ভাবে মিলন হয়।সবাই জানেও না।সে সুযোগ পায়নি কঙ্কাকে বলতে হবে।সঙ্গম বৈচিত্র্যে পরস্পরের প্রতি আকর্ষণ তীব্র হয়।সাধন তার চেয়ে বছর তিনেকের ছোট।সুবীর সাধনের বন্ধু।ভাইয়ের বন্ধু বলে বেশি জোরাজুরি করতে পারেনি।অবশ্য অনিচ্ছুক সঙ্গীর চেয়ে সঙ্গি না থাকাই ভাল।সুবু বিয়ে করে সংসার পেতেছে।বউ দেখতে মন্দ না।তার মত চাকরি করেনা।
বনু শোন।
মায়ের ডাকে সাড়া দেয় বন্দনা,আসছি ভাতটা উপুড় দিয়েই আসছি।
ভাত উপুড় দিয়ে আচলে হাত মুছতে মুছতে মায়ের কাছে গিয়ে বলল,কি বলছিলে বলো?
এই বাড়ী আমি উইল করে যাকে ইচ্ছে দিতে পারিনা?
আমি কি করে বলব আইনে কি আছে না আছে? এইজন্য ডেকেছ?
তুই একটূ খোজ নিস।শুভাষিনী বললেন।
ঠিক আছে।আমি স্নানে যাচ্ছি–।
বাথরুমে ঢুকে দরজা বন্ধ করে নিজেকে উলঙ্গ করে কমোডে বসল।পেটে মেদ জমেছে।কমোডে বসলে যোনী দেশ দেখা যায়না। চন্দনার বয়সী কঙ্কা,কি একটু ছোটো হবে।খুব খেটেছিল সুবু,চন্দনার বিয়েতে।সাধনের অন্য বন্ধুরাও ছিল কিন্তু সুবু প্রায় বাড়ির ছেলের মত।বিয়ের পরদিন সকাল থেকে মেয়ে জামাই বিদায় করা পর্যন্ত।চন্দনা চলে যেতে বাড়ী প্রায় ফাকা।সাধন আড্ডা দিতে বেরিয়েছে।সুনন্দা দরজা ভেজিয়ে কাপড়টা সবে খুলেছে অমনি “বনুদি কেলেঙ্কারি–” বলে সুবীর ঢুকে ঐ অবস্থায় ওকে দেখে সুবীর চলে যাচ্ছিল।
বন্দনা কাপড়টা বুকের কাছে জড়ো করে জিজ্ঞেস করল,সুবু কিছু বলবি?সুবীর ঘুরে দাঁড়িয়ে হা-করে তাকিয়ে বন্দনাকে দেখতে থাকে।বন্দনার শরীরের মধ্যে শিরশিরানি খেলে যায়।নিজেকে সামলে নিয়ে জিজ্ঞেস করে,কিসের কেলেঙ্কারি?
বুনুদি এবার তুমি বিয়ে করো।
মুহূর্তের জন্য বন্দনার মন মোহাচ্ছন্ন হয়।নিজেকে দমন করে বলল,খুব পাকা হয়ে গেছিস?
পাকার কি হল?তুমি বিয়ে করবে না?
কালো মেয়েকে কেউ বিয়ে করতে চায়না।
কিযে বলোনা বুনুদি।তুমি চাকরি করো,তুমি রাজি হলে এক্ষুনি–।
কে তুই?কথাটা মুখ ফসকে বেরিয়ে যায়।
সুবীর চোখ মেলে বুনুদিকে দেখে।বন্দনা কাপড় দিয়ে বুক ঢাকে।লাজুক গলায় সুবীর বলল তুমি আমার থেকে বড়–।
দু-তিন বছরের বড় তাতে কি হয়েছে?
সাধন রাজী হবে ভেবেছো?
সাধন কে?বুকের কাপড় ধরে থাকা হাত ঝাকুনি দিয়ে বলল,আমার যাকে খুশি তাকে বিয়ে করব ও কি আমার গার্জেন?
সুবীর নিজেকে ধরে রাখতে পারেনা।এগিয়ে জড়িয়ে ধরে বুনুদির ঠোট মুখে পুরে নিল।
সুবু কি হচ্ছে দরজা খোলা–।বন্দনা জিভটা ঠেলে দিল মুখের ভিতর।
সুবীর বুনুদিকে ছেড়ে দরজা বন্ধ করে এগিয়ে আসে।বন্দনা খিল খিল করে হেসে উঠল।দুহাতে জড়িয়ে ধরে বুনুদিকে বিছানার দিকে ঠেলতে থাকে। মাটিতে পা বন্দনা বিছানার উপর চিত হয়ে পড়ে।সুবীর পেটিকোট ধরে উপরে টেনে তুলতে গেলে বন্দনা বলল,এই বিয়ের আগে ন-না-ন-না।
বুনুদি প্লিজ বিয়ে যখন করব দু-দিন আগে পরে কি হয়েছে?
বন্দনা দু-পা ছড়িয়ে দিয়ে বলল,খু-উ-ব না?
সুবীর পেটীকোট পেট অবধি তুলে চেরার উপর হাত বোলায়। বন্দনা হ্রি-হ্রি করে উঠল।
বুনুদি তুমি কিগো?স্কুলের টিচার শিক্ষিত গুদে এত বাল কেন?অশিক্ষিতরা এরকম বাল রাখে।
অশিক্ষিতদের গুদ দেখেছিস?আঁ-হা-আ টানছিস কেন–লাগেনা?
টানিনি হাতে জড়িয়ে গেছে।
সুবীর দু-চার বছরের ছোটো তা হোক বন্দনা খুশি।বিয়ের পর তো চুদতোই বন্দনার মনে দ্বিধার ভাব নেই।সুবীর বাড়াটা ঢোকাবার চেষ্টা করে কিন্তু সুবিধে করতে পারেনা।বন্দনা  পা-দুটো ভাজ করে বুকে চেপে গুদ কেলিয়ে দিল।পাছার উপর গুদটা ফুটে উঠতে সুবীর মুণ্ডিটা চেরার মুখে লাগিয়ে চাপ দিতে পুরপুর করে ঢুকে গেল।মনে মনে ভাবে শালা ধুমসি মাগী,আলহাদ ধরেনা।
জোরে জোরে ঠাপা,কি ভাবছিস।বন্দনা তাগাদা দিল।
বেশিক্ষন ঠাপাতে হলনা শরীর একেই গরম ছিল কয়েক ঠাপ দিতেই ফ্যাদা বেরিয়ে গেল।
বন্দনা বিরক্ত হয়ে বলল,কিরে হয়ে গেল?
সুবীর ফ্যাকাসে হাসে।বন্দনা উঠে বসে বলল,দাড়া মুছে দিচ্ছি।
ল্যাওড়াটা আঁচল দিয়ে যত্ন করে মুছতে মুছতে বলল,বিয়ে রেজিস্ট্রি করেই করব।এখনই কাউকে কিছু বলার দরকার নেই।
সুবীর বলল,হুউউ।
সাধনকেও কিছু বলবি না।
এবার আসি বুনুদি?
বুনুদি কিরে?বউকে কেউ বুনুদি বলে?
হুউউ।
কি হু-হু করছিস?তোর কি হয়েছে বলতো?
ও হ্যা আসল কথাই বলা হয়নি।একটা লেডিস ব্যাগ এগিয়ে দিয়ে বলল,চাদু ব্যাগ নিতে ভুলে গেছে।
বন্দনা ব্যাগ খুলে দেখল,স্যানিটারি ন্যাপকিন।দরকারী কিছু নেই।চাদুর কদিন পরই হবার কথা।ওখানেই কিনে নেবে।সুবীররের দিকে তাকিয়ে বলল,কিরে কেমন লাগলো?
সুবীর লাজুক চোখ তুলে ফ্যাকাশে হাসল।
সুবীর চলে যেতে বন্দনার খেয়াল হয় বাচ্চা ছেলে আবেগের বশে কোথায় কি বলে ফেলে একটু সাবধান কোরে দেওয়া দরকার।দ্রুত সিড়ি দিয়ে নেমে সুবু সুবু ডাকতে লাগল।এখন তাকেই সামলাতে হবে ওকে।
সুবীর থমকে দাড়ায়।বন্দনা কাছে গিয়ে বলল,তুমি এখনি কাউকে কিছু বলবেনা সময় হলে আমিই বলব।
কমোড হতে উঠে ফ্ল্যাশ করল।সব স্মৃতি যেন ময়লার মত ধুয়ে সাফ হয়ে গেল। 
[+] 3 users Like kumdev's post
Like Reply
#10
(26-05-2020, 11:51 PM)Mr Fantastic Wrote: " পিসি হেসে বলল, বউ বড় হলে বেশি সুখ। মায়ের স্নেহ বউয়ের ভালবাসা দুই পায়।" এইডা কিন্তু সত্য কইসেন কত্তা।

Aro anek sotti katha aasche....

Dhoirjo dhore porte thakun....

happy
Like Reply
#11



[চার]


কলেজ যাওয়া হল না,অবশ্য বেশি ক্লাস ছিলনা।স্কুলের বাইরে অপেক্ষা করে।অপেক্ষা করছে বেশীর ভাগই মহিলা। তিনটের সময় পড়ানো আছে।শনি-রবি দুদিন মেয়েটাকে পড়ায়। শবরী ভাল স্কুলে নবম শ্রেণির ছাত্রী। মূলত ইংরেজির জন্য তাকে রাখা হলেও অন্যান্য বিষয় টুকটাক দেখিয়ে দেয় অবস্থাপন্ন পরিবার মাসের প্রথম দিন টাকা দিয়ে দেয় চাইতে হয়নি কোনোদিন।কলেজের খরচ তাতেই চলে যায়।বড়দি দিত কিন্তু প্রতিমাসে হাত পেতে নিতে লজ্জা লাগত। জামাইবাবু গম্ভীর বেশি কথা বলেনা। ঋষি আসায় খুশি না বিরক্ত বোঝা যায়না। ঘণ্টা বাজতে কাধে ব্যাগ বাইরে এসে ঋষিকে দেখে টুকুন খুব খুশি। মামু-মামু করে ছুটতে ছুটতে এসে জড়িয়ে ধরল। টুকুনের পিঠ থেকে রুকস্যাক খুলে নিজের কাধে ঝুলিয়ে নিল ঋষী।
মামু আজ হেটে চলো।
তুই পারবি হাটতে,আমি কিন্তু কোলে নিতে পারব না।
ধ্যেৎ আমি কি বাচ্চা নাকি কোলে উঠব?
ঋষির চোখ ছলছল করে উঠল।মামুকে খুব পছন্দ টুকুনের। চিরকাল এদের বাসায় থাকবে না,একদিন অন্যত্র কোথাও যেতে হবে। কিন্তু বড়দির এই মেয়েটাকে ছেড়ে যাবার কথা ভাবতে পারেনা।টুকুনকে নিয়ে কিছুটা এগোতে দেখল উল্টোদিক হতে দলবল নিয়ে বাবুলাল আসছে।নজর তার দিকে। কপালে ভাজ পড়ে, এমনি কিছু না ঋষি বিব্রত সঙ্গে ভাগ্নী রয়েছে,রাস্তার মধ্যে ঝামেলা করলে টুকুন ভয় পেয়ে যাবে। কিন্তু সেসব ভাবার সময় নেই। বাবুলাল সামনা-সামনি হতে ঋষি কাধের ব্যাগ টুকুনের হাতে দিয়ে বলল,তুমি একটু ওখানে গিয়ে দাঁড়াও।
আরে ভাই এখনো তোমার গোসসা গেল না? আমি তোমার শত্রূ নাই,দোস্ত আছি। ঋষি বুঝতে পারেনা এটা বাবুলালের কোন চাল। বাবুলাল হাত বাড়িয়ে দিল,ঋষী ওর হাত চেপে ধরল।টুকুনকে দেখিয়ে জিজ্ঞেস করল,ও কে আছে?
আমার ভাগ্নী।
ভেরি সুইট আছে। আচ্ছা বাই।
বাবুলাল দলবল নিয়ে চলে গেল। ঋষি ঘাড় ঘুরিয়ে বাবুলালের চলে যাওয়ার দিকে তাকিয়ে থাকে।বাবুলালের ব্যবহার অদ্ভুত লাগে।  টুকুন হা-করে তাকে দেখছে।
কি বলছিল রে মাস্তানটা?ঋষি ঘাড় ঘুরিয়ে দেখল কঙ্কাবৌদি।হেসে বলল,ও কিছু না।তোমার স্কুল থেকে ফিরতে এত দেরী?
একা-একা বাসায় কি করব? ইচ্ছে করেই গ্যাজাতে গ্যাজাতে দেরি করি। তুই কলেজ যাসনি?
বড়দি নেই। টুকুনকে নিতে এসেছি।তোমার সময় কাটেনা,আমি সময় পাইনা।সবারই কোনো না কোনো সমস্যা আছে।
ঠিকই।আমাদের স্কুলের রেণুদি সেই গল্পই করছিল।রেণুদির কথা শুনতে শুনতে দেরী হয়ে গেল। আজকালকার মেয়েরা কিযে হয়েছে। দীর্ঘশ্বাস ফেলে কঙ্কাবৌদি।
টুকুনের কাছে গিয়ে ঋষি ব্যাগটা আবার নিজের কাধে নিয়ে নিল। কঙ্কাবৌদি তার জন্য দাঁড়িয়ে। ইচ্ছে না থাকলেও কঙ্কাবৌদির সঙ্গে হাটতে থাকে।বৌদির পাছা বেশ ভারী,যখন হাটতে থাকে ছলাক ছলাক দুলতে থাকে।মেয়েদের পাছার আলাদা একটা আকর্ষন আছে।শিল্পীরা মেয়েদের ন্যূড আকতে ভালোবাসে।ঋষি তুই একটা কথা রাখবি? কঙ্কাবৌদি জিজ্ঞেস করে।
এই ভয়টাই করছিল ঋষি। নিশ্চয় কোনো ফরমাস করবে। মুখের উপর না বলতে পারেনা বলে পেয়ে বসেছে। ঋষি জিজ্ঞেস করে,কোন সিনেমা?
কঙ্কা হাসল। কাছে ঘেষে আসে,টুকুন মাথা তুলে দেখে। কঙ্কা মৃদু গলায় বলল,এক জায়গায় যাব। একা একা যাওয়া ঠিক হবে না তুই সঙ্গে যাবি?
দিবুদাকে নিয়ে যাও না।
কঙ্কা দীর্ঘশ্বাস ছাড়ে। ওকে নিতে পারলে আর তোকে বলব কেন? থাক তোকে যেতে হবে না।
কঙ্কাবৌদি গম্ভীর মুখে পথ চলে। ঋষির খারাপ লাগে বলল,বৌদি রাগ করলে?
আমার রাগে কার কি এসে যায়? অভিমানের সুর গলায়।
না বলছিলাম কি আমার কলেজ আছে–।
তোকে বলেছি কলেজ কামাই করে যেতে?
কোথায় যেতে হবে?
কঙ্কা আড়চোখে ঋষিকে দেখে ঠোটে ঠোট চেপে কি যেন ভাবে,কথাটা ঋষিকে বলবে কিনা?ছেলেটা বেশ সরল।বাপ-মা হারিয়ে এখন দিদির কাছে থাকে।
বললে নাতো কোথায় যেতে হবে?
তুই কাউকে বলবি না। তোর দিবুদাকেও না।
ঋষির রহস্যময় লাগে ব্যাপারটা। তাকে যেকথা বলা যায় অথচ দিবুদাকে বলা যাবে না।
জানিস রেণুদির মেয়েটা একটা বাজে ছেলের পাল্লায় পড়েছে।এই নিয়ে রেণুদির সংসারে খুব অশান্তি।
ঋষি বুঝতে পারে কঙ্কাবৌদি প্রসঙ্গ পাল্টাচ্ছে। আসল কথাটা না বলে অন্য কথায় চলে যেতে চাইছে। বলতে না চায় বলবে না।নিজেই কথাটা তুলল ঋষি তো শুনতে চায়নি। বাকের মুখে এসে দাড়ায়। ঋষিকে ডানদিকে যেতে হবে,টুকুন হাত ধরে টানে। ঋষি বলল,আসি।
টুকুনকে রেখে একবার আসবি?
এখন বাড়ীতে কেউ নেই। বড়দি নাফেরা অবধি বেরোতে পারব না। আজ আবার তিনটের সময় টুইশনি আছে।
ঠিক আছে অসুবিধে থাকলে থাক। কঙ্কার গলায় বিষণ্ণতা।
টুকুন জিজ্ঞেস করল,মামু ঐ আণ্টিটা তোমায় কি বলছিল?
উফস টুকুন তুমি এত কথা বলো কেন?
তুমিই তো বলো খালি প্রশ্ন করবে।
এইসব প্রশ্ন বলেছি?শেখার জন্য প্রশ্ন করতে হয়।
আণ্টী বড় না মামণি বড়?
কথাটা কখনো ঋষির মনে আসেনি টুকুনের কথা ভাবে কঙ্কাবৌদি মনে হয় বড়দির চেয়ে একটু বড়ই হবে।বলল,দুজনেই প্রায় সমান।
টুকুনকে নিয়ে বাসায় ফিরে দেখল বড়দি আসেনি। মায়ের জন্য টুকুনের চিন্তা নেই, দিব্যি আছে। কঙ্কাবৌদির মুখটা ভুলতে পারছে না। সুন্দরী মহিলাদের মুখভার হলে বিশ্রী দেখতে লাগে। হঠাৎ মনে হল দিবুদার সঙ্গে কিছু হয়নি তো? কি বলতে গিয়ে চেপে গেল হয়তো মনে হয়েছে ঘরের কথা বাইরের লোককে বলা ঠিক হবেনা।যাক গে তার কি দরকার।
অনেক বেলা হল বড়দি এখনো ফিরল না।টুকুনকে স্নান করিয়ে দিলে কেমন হয় ভেবে টুকুনকে ডাকল,এসো স্নান করে নিই।
তুমি স্নান করাবে? মামু আমি কিন্তু মাথায় তেল দেব না।
ঠিক আছে তোয়ালে নিয়ে বাথরুমে এসো।
টুকুন খালি গায়ে একটা প্যাণ্টি পরে এল। ঋষী আপাদ মস্তক ভাল করে দেখতে থাকে। স্লিম চেহারা কাধ অবধি ছাটা চুল। এই শরীর ধীরে ধীরে অন্য রকম হয়ে যাবে। তখনকার টুকুন আর এখনকার টুকুন কেউ মেলাতে পারবে না।ছোট বেলা সে নিজে কেমন ছিল মনে নেই। সে সময় কথায় কথায় ছবি তোলার রেওয়াজ ছিলনা।টুকুনকে শাওয়ারের নীচে দাড় করিয়ে রগড়ে রগড়ে সারা শরীর মর্দন করে বলল, এবার গা-মুছে নেও।
ঠিক আছে মামু তুমি যাও।
ঋষি ঘরে এসে বসল। টুকুনের মনে লজ্জাবোধ এসেছে। কখন কীভাবে এইবোধ আসে ঋষী জানেনা। মেয়েদের ব্যাপারে অনেক কিছুই জানে না ঋষি। সবাই তাকে নিয়ে মজা করে। আজ বাবুলাল তাকে মর্যাদা দিয়েছে। হাত মিলিয়ে জানিয়েছে বন্ধুত্বের স্বীকৃতি। বাবুলালের বন্ধুত্ব খুব গৌরবের নয়।কিন্তু বাবুলালকে সবাই সমীহ করে চলে। বাবুলালুরা মস্তান তবু ওর একটা ব্যাপার ঋষির ভাল লাগে।

আদুরি পিসি নিশ্চয়ই ছোটোবেলা বাবা মা-র খুব আদরের ছিল্‌।বিয়ের পর মেয়েদের আশ্রয় স্বামী।অদ্ভুত মেয়েদের জীবন,চেনা নেই জানা নেই একটা অচেনা লোকের সঙ্গে নিজের জীবনকে জড়িয়ে নেওয়া,তার সঙ্গে সুখ দুঃখ ভাগ করে নেওয়া।সংসারে সেই তখন একমাত্র আপন,একমাত্র আশ্রয়। কয়েক বছর পর স্বামী মারা যেতে পিসি আশ্রয়চ্যুত হল। সারাদিন পড়ে থাকতো আমাদের বাড়ীতেই,মাও পিসিকে নিজের ননদের মত মনে করত।বাবার বনগা কোর্টে সরকারী চাকরি,অকালে চলে গেল। অবশ্য বড় মেয়ের বিয়ে দিয়ে গেছিলেন।সুনীলদা এমনি খারাপ নয়,বড্ড বেশি চুপচাপ।কোনো ব্যাপার পছন্দ কি অপছন্দ মুখ দেখে বোঝার উপায় নেই। বিদিশার বিয়ে হল,ঋষি তখন স্কুলে পড়ে।পেনশনে চলে সংসার।বড়দি কলকাতায় হঠাৎ খবর পেল মা নেই।
টুকুনকে কোলে নিয়ে ছুটল বনগাঁয়।ঋষি মাধ্যমিক পাস করেছে। মায়ের কাজ শেষ যেদিন শেষ হল সুনীলদাকে না জানিয়েই ঋষিকে নিয়ে ফিরে এল কলকাতায়। ভালমন্দ কিছুই বলল না সুনীল। ভাইকে স্কুলে ভর্তি করলেও বেশি বেশি করে সংসারের কাজ করাত যাতে সুনীল কিছু বলতে না পারে।
মনীষা বাসায় ফিরে দেখল ঋষি তার জন্য কোনো কাজ রাখেনি।সব কাজ সেরে রেখেছে ঋষি।ভাইটাকে সেদিন না এনে উপায় ছিল না।সুনীলের সঙ্গে আলোচনার সুযোগ ছিল না শাশুড়ী মারা গেছে একবার যাওয়ার কর্তব্য মনে হয়নি।তবে ঋষিকে নিয়ে যখন বাসায় ফিরল ভালোমন্দ কিছুই বলেনি।ভেবেছিল  রাতে বিছানায় শুয়ে ঋষির ব্যাপার আলোচনা করবে।সে সুযোগই পেলনা।লাইট নিভিয়ে কাপড় তুলে দিল কোমরের উপর।একবার জিজ্ঞেসও করলনা কোথায় গেছিল কি বৃত্তান্ত  এমন কি মনীষার ইচ্ছে আছে কি নেই। সুনীলের সুবিধের জন্য দু-পা ফাক যোণী মেলে ধরে। মিলনের আগে একটু চুমু খাওয়া একটু আদর করা,ওসেবের ধার ধারেনা সুনীল। দু-হাতে দুই উরু চেপে ঠাপাতে থাকে। মনীষাই বরং হাত বুলিয়ে দেয় পিঠে,মাথার চুলে। এক সময় শিথিল হয়ে বুকের উপর এলিয়ে পড়ে। তারপর নিজেই উঠে বাথরুমে চলে যায় ফিরে এসে শুয়ে পড়ে। একটা শব্দও করেনা।

মনীষার কোনো কাজে বাধা দেয়না সুনীল আবার উৎসাহও দেয়না।টুকুনকে স্কুলে ভর্তি করা পড়ানো সব মনীষাই করে।কেমন একটা নিশব্দ সাংসারিক পরিবেশ।

[+] 5 users Like kumdev's post
Like Reply
#12
Advut sabolil lekha.
Mone hoi na galpo porchi .

Mone hoi chokher samne ghotche sab.

Smile
[+] 1 user Likes ddey333's post
Like Reply
#13
There is a striking similarity in writing style with Shirshendu Mukhopadhyay.

I really love this....
[+] 1 user Likes ddey333's post
Like Reply
#14


[পাঁচ]


                  টুকুন ঘুমোচ্ছে। ঋষি ঘড়ি দেখল দুটো বেজে গেছে।কঙ্কাবৌদির বাসায় এখন যাওয়া সম্ভব নয়। গেলে অন্তত আধঘণ্টা বসতে হবে।টিউশনির দেরী হয়ে যাবে।কঙ্কাবৌদির ফ্লাট ছাড়িয়ে অনেকটা পথ হেটে যেতে হয়।বাড়ী থেকে বেরিয়ে বলল,বড়দি দরজাটা বন্ধ করে দিও।
রাস্তায় কিছুটা গিয়ে মনে হল হিসি করে আসলে ভাল হত।ফিরে যাবে কিনা ভেবে পিছন ফিরে দেখল বড়দি দরজা বন্ধ করে দিয়েছে।সামনে কোথাও ফাকা দেখে সেরে নেওয়া যাবে।কথাটা মনে না হলে কিছু হতনা মনে হয়েছে বলে লিঙ্গ শীর্ষে মৃদু বেদনা বোধ হয়। মাইনাস না করা পর্যন্ত অস্বস্তিটা যাচ্ছে না।এদিক-ওদিক দেখছে জুতসই জায়গা পেলেই দাঁড়িয়ে যাবে।দেখতে দেখতে কঙ্কাবোউদির ফ্লাটের কাছে চলে এসেছে।বৌদি হয়তো ঘুমিয়ে পড়েছে। ব্যালকনিতে লোকজন নেই।এদিক ওদিক দেখে ঋষি ফ্লাটের পাচিলের দিকে এগিয়ে গেল।কাছাকাছি হতে ঝাঝালো গন্ধ নাকে লাগে।এখানটা ঘুপচি মত হওয়ায় পথ চলতি মানুষ এখানে দাঁড়িয়ে হালকা হয়।জঙ্গিয়ায় আটকে থাকা পুরুষাঙ্গটা টেনে বাইরে বের করতেই চেপে রাখা ধারা তীব্র বেগে পাচিলে আছড়ে পড়ে।উফস ঘাম দিয়ে যেন জ্বর ছাড়লো।জাঙ্গিয়াটা একটু ভিজে গেছে।পকেট হতে রুমাল বের করে মুখ মুছলো ঋষি।উপরে দেখলো না কেউ দেখছে না।
কঙ্কাবতী ঘুমায়নি। ঋষী হয়তো আসতে পারবে না বলেছে।বিছানায় শুয়ে এপাশ ওপাশ করছে। কি মনে করে উঠে বসল। ব্যালকনিতে দাঁড়িয়ে রাস্তার দিকে তাকায়।কোন লোকজন নেই পথে।হঠাৎ নীচের দিকে চোখ যেতে চমকে ওঠে কঙ্কাবতী।ঋষি না? হাতে ধরা বিশাল ল্যাওড়া। সরে আসতে গিয়েও আবার মুখ বাড়িয়ে উকি দিল।কি সর্বনাশ!ঠিক দেখছে তো?কঙ্কাবতীর গলার কাছে দম আটকে
থাকে। ল্যাওড়া এত বড় হয়?ঋষি মুখ তুলে উপর দিকে তাকাতে দ্রুত সরে আসে কঙ্কা।
বেগ থেমে গেছে পিচিক পিচিক তলানি বেরোতে থাকে। এদিক ওদিক দেখে মুঠিতে ধরে বার কয়েক ঝাকিয়ে ঋষি আয়েশ করে পুরুষাঙ্গটা ঠেলে জাঙ্গিয়ার ভিতর ঢূকিয়ে জিপার টেনে উপর দিকে তাকাতে মনে হল তিনতলায় কেউ দ্রুত সরে গেল।দোতলায় কঙ্কাবৌদির জানলা বন্ধ।
কঙ্কাবতী ঘরে এসে বিছানায় বসে ঋষির জন্য অপেক্ষা করে।বেশ কিছুক্ষন পর দেখল ঋষি এলনা।আবার ব্যালকনিতে গিয়ে এদিক-ওদিক দেখল,ঋষিকে নজরে পড়ল না।রাস্তার দিকে কিছুক্ষন তাকিয়ে থেকে মনে হল তাহলে  ঋষি আজ আসবে না।ফিরে এসে শুয়ে পড়ে। ঋষির ল্যাওড়াটা তখনো চোখের সামনে ভাসছে।রুটি বেলা বেলুনের মত লম্বা।অত বড় ল্যাওড়া নিয়ে ওর অস্বস্তি হয়না? নিজের মনে হাসল।ভারী বুক নিয়ে কি মেয়েদের অস্বস্তি হয়? কঙ্কা স্বস্তিতে শুতে পারেনা।মনে হচ্ছে বাথরুম পেয়েছে। খাট থেকে নেমে বাথরুমে গেল।নিজের যৌনাঙ্গটা দেখতে ইচ্ছে করছে।কমোডে বসলে ভাল দেখা যায়না। বন্দনাদির কথা মনে পড়ল।বিয়ে না করে দিব্যি আছে। অবাক লাগে কোনো কষ্ট হয় না?বন্দনাদি একদিন কি বলতে গিয়ে চেপে গেছিল।কে জানে কারো সঙ্গে গোপনে কোন সম্পর্ক আছে কিনা। কামদেবের বইতে এরকম কত গল্পই তো আছে।মনে পড়ল বন্দনাদির বইটা ফেরৎ দেওয়া হয়নি।
লক্ষ্মীরাণী দেওয়াল ঘেষে ব্যালকনিতে দাঁড়িয়ে দাঁড়িয়ে  উপর থেকে দেখছে ছেলেটা হাটতে হাটিতে চলে যাচ্ছে। দিদিমণি ব্যালকনিতে এসে দাঁড়ালো।দাঁড়িয়ে রাস্তার দিকে তাকিয়ে আছে ।মনে মনে হাসে একটু আগে এলে একটা জিনিস দেখতে পেতো।দিদিমণির ভাগ্যটাই খারাপ।ছেলেটা দিদিমণির চেনা কথা বলতে দেখেছে।
দূর থেকে দেখতে পায় শবরী বারান্দায় দাঁড়িয়ে আছে।যেন দেখেনি এমনভাব করে ঋষি হাটতে থাকে।তিনতলায় উঠে দরজার পাশে কলিং বেল টেপার আগেই খুলে গেল দরজা।
সামনে শবরীকে দেখে গা ছমছম করে উঠল। ছোট জামা আর বারমুডা পরণে।পোশাক আশাক অনেক বদলেছে আজকাল।  জামার উপর দিয়ে স্তনের আংশিক উকি দিচ্ছে।বাসায় কেউ নেই নাকি?
শবরী দরজা খুলে পাশ দিয়ে দাড়ায়।ঋষি জিজ্ঞেস করে,মাসীমা নেই?
থাকবে না কেন?ঘুমোচ্ছে। মুচকি হাসে শবরী।
ঋষি ভিতরে ঢুকে সোজা পড়ার ঘরে চলে গেল। টেবিলের পাশে চেয়ারে বসল।অন্য একটা টিউশনি পেলে এটা ছেড়ে দিত।কেমন ফিক ফিক করে হাসে,ভাল লাগে না।বেশি কথা বলে,আবোল তাবোল পড়ার সঙ্গে সম্পর্ক নেই এমন সব প্রশ্ন করে। প্রথমদিনই বলেছিল, আপনার যা বয়স আপনাকে স্যার বলতে পারব না।
ঠিক আছে বোলোনা।
যদি ঋষিদা বলি?
মিসেস মজুমদার আসতে কথা বন্ধ হয়ে যায়। মেয়েকে বলেন,তুমি একটু ওঘরে যাও।ঋষি উঠে দাড়াতে উনি বসতে বলে জিজ্ঞেস করলেন,মনামী সব বলেছে তোমাকে?
আমার সঙ্গে সাক্ষাৎ পরিচয় নেই ওনার সঙ্গে।ওনার পরিচিত অনিমেষ আমার ক্লাস ফ্রেণ্ড আমাকে পাঠিয়েছে।
মনে হল মিসেস মজুমদার একটু হতাশ হলেন।ঋষিকে এক পলক দেখে জিজ্ঞেস করলেন, তুমি কি করো?
ইংলিশ অনার্স নিয়ে পড়ছি।
টাকার কথা–।
হ্যা অনিমেষকে বলেছেন।
ঠিক আছে পড়াও। আমার মেয়েটা খুব ইন্টেলিজেণ্ট। ভেরি সফট টাইপ। জেনি এ ঘরে এসো। মিসেস মজুমাদারে সঙ্গে সেই প্রথমকথা তারপর আর কথা হয়নি।শবরী আসছে না কেন?ঋষির মনে আছে শবরীর সেদিনের কথাটা। আপনাকে আমার পছন্দ হয়েছে। ঋষির বুক কেপে ওঠে। তারপর বলল,যাকে পছন্দ হয়না তার কাছ থেকে শিখতেও ইচ্ছে হয়না।শবরীকে ভাল লাগে, সত্যিই মেয়েটা বুদ্ধিমতী।একটা ট্রেতে সরবৎ নিয়ে ঢুকল শবরী।
এসব করতে গেলে কেন?
ইচ্ছে হল। গরমে ভাল লাগবে।
চোখ তুলে একবার শবরীকে দেখে দৃষ্টি সরিয়ে নিল ঋষি।শবরী সম্ভবত বুঝতে পারে। চেয়ারে বসতে বসতে বলল,যা গরম। মনে হয় খালি গা হয়ে থাকি।
সরবৎ চলকে যাচ্ছিল। কোনমতে নিজেকে সামলায় ঋষি।
সরবৎ শেষ করে শুরু হয় পড়ানো। গভীর নিমগ্নতায় শবরীর পোশাক আর তেমন বিব্রত করতে পারেনা।দেওয়ালের ঘড়িতে টুং-টুং করে চারটে বাজল।ঋষী পড়ানো শেষ করে জিজ্ঞেস করে,কিছু জিজ্ঞেস করবে?
বাংলার একটা শব্দের অর্থ জিজ্ঞেস করব?
বাংলা?হ্যা বলো।
পরভৃত মানে কি?
পরভৃত মানে foster.কোকিল যেমন কাকের বাসায় ডিম পাড়ে। কাক না জেনে সেই ডিমে তা দিয়ে বাচ্চা ফুটিয়ে দেয় সেজন্য কোকিলকে বলে পরভৃত।
সারোগেট মাদারের চাইল্ডকে পরভৃত বলা যাবে?
ঋষি মুখে হাসি দেখে শবরী বলল,ভুল বললাম?
তা নয়। পরভৃত শব্দটা প্রাচীন সেই তুলনায় সারোগেট মাদার একেবারে হাল আমলের। ঋষি বলল,আমি তোমার মত ভেবে দেখিনি।
স্বামীর আশ্রয়ে স্ত্রীও কি পরভৃতা?দুম করে বলল শবরী।
যত সব উল্টোপাল্টা প্রশ্ন। কি বলবে ঋষি?ব্যাপারটা এভাবে কখনো ভাবেনি। এসব নিয়ে শবরী এত ভাবছে কেন?
ঋষি যাবার জন্য উঠে দাড়ায় মুখে দ্বিধার ভাব। শবরী বলল,আপনি আমাকে খোলামেলা বলতে পারেন,আমি ম্যাচিওর।
দরজা অবধি পৌছে দিয়ে শবরী বলল,বললেন নাতো?
কি বলব?ও,সবার পক্ষে সব জানা সম্ভব নয়। তুমি বাংলা দিদিমণিকে জিজ্ঞেস কোরো।
দরজা বন্ধ করে মুখ ভ্যাংচায় বাংলা দিদিমণিকে জিজ্ঞেস কোর–ইডিয়ট।
ঋষি অন্যমনস্কভাবে হাটতে থাকে।শবরী কি তাকে নিয়ে মজা করছিল?নিজের চেহারাটা মনে মনে ভাবার চেষ্টা করল।তাকে দেখলে কি মজা করতে ইচ্ছে হয়?গোপালনগরে স্কুলে সংস্কৃত পড়াতেন অমূল্যবাবু।হাতে সব সময় বেত থাকতো।উনি ক্লাসে ঢুকলেই ছেলেদের মধ্যে ফিসফাস শুরু হয়ে যেত।শাসন করতে করতেই ক্লাস শেষ হয়ে যেতো,পড়াবার সময় পেতেন না।সবাই ওকে নিয়ে মজা করতো।এক একজনের মুখ চোখ দেখলেই মজা করতে ইচ্ছে হতো।বেতের ভয়েও  ইচ্ছেকে দমানো যায়না।

শহরের এক প্রান্তে আশ্রম।বিংশ শতকে এই ধরণের আশ্রম ভাবা যায় না।সমস্যায় পড়ে মানুষ ডাক্তার নয় মাতাজীর শরণাপন্ন হয়। পুরানো দোতলা বাড়ী বাইরে থেকে খুবই সাদামাটা। একতলায় বিভিন্ন দোকান,তারই একফাক দিয়ে দোতলায় ওঠার সিড়ি। সিড়ি বেয়ে উপরে উঠলে এক অন্য জগৎ।ধূপের গন্ধে ম-ম করছে। বিশাল হল ঘর। সাদা পাথরের মেঝে, সারি সারি গদীআটা চেয়ার। তিনদিকের দেওয়ালজোড়া দ্বাদশ রাশির ছবি। চারদিকে লাগানো গোপন ক্যামেরা এমন কি বাথরুমে পর্যন্ত। ডানদিকে প্যাসেজ দিয়ে কিছুটা গেলে জয়াবতী সরস্বতির ঘর। ফ্রেমে বাধানো দেওয়াল জোড়া কালিকা মূর্তি দেওয়ালে ঝুলছে। তার নীচে উচু বেদীতে তাকিয়া হেলান দিয়ে বসে জয়াজী। চমৎকার বাংলা বলেন চেহারায় অবাঙালী ছাপ, সামনে ল্যাপটপ।পায়ের কাছে  U-এর মত ঘেরা একটু জায়গায় মনিটর। সামনের চেয়ারে বসলে সেখান থেকে মনিটরে কি ছবি আছে দেখা যায়না।
হলের বাইরে কাউণ্টার। সাক্ষাৎপ্রার্থিদের কাউণ্টার হতে টিকিট কেটে ভিতরে ঢুকতে হবে।একজন সাক্ষাৎপ্রার্থির সঙ্গী হিসেবে একজনের বেশী ঢোকার অনুমতি নেই।সাক্ষাৎ প্রার্থিদের অধিকাংশ মহিলা। ডাক পড়ার আগে পরস্পর নিজ নিজ সমস্যা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছে। প্রত্যেকের মনেই ধন্দ্ব,যে জন্য এখানে আসা সেই কাজ কতদুর হবে?কেউ জানেনা সাক্ষাৎপ্রার্থিদের মধ্যে ছদ্ম পরিচয়ে মিশে রয়েছে জয়াজীর নিজস্ব লোকজন। তারা অত্যন্ত বিশ্বস্ত।মৃদুস্বরে মাইকে ডাক পড়ে,বীনাপানি মুখার্জি।মধ্য বয়সী একজন মহিলা উঠে দাড়ালেন। কজন মহিলা এগিয়ে এসে তাকে সঙ্গে করে জয়াজীর ঘরে নিয়ে গেল।
বীনাপানি নাম শুনেছিলেন আজ প্রথম জয়াজীকে চাক্ষুষ দেখলেন। বয়স চল্লিশের নীচেই মনে হয়। কাধ পর্যন্ত ঝাকড়া চুল মাথায় গেরুয়া কাপড়ের ফেট্টি,একই রঙের সিল্কের লুঙ্গি পাঞ্জাবি পরণে গায়ের রঙ ফর্সা বলা যায়। ঢুলুঢুলু চোখ,কপালে রক্ত চন্দনের তিলক।গলায় রুদ্রাক্ষের মালা পেট পর্যন্ত নেমে এসেছে।শরীরে যৌবন ফেটে পড়ছে।এই বয়সে উনি কেন সন্ন্যাসিনী হলেন ভেবে অবাক লাগে।
বোসো। মাতাজী বললেন।
মাতাজীকে দেখে বীনাপানির মনে হল ভরসা করা যায়। বসতে বসতে বলল,মাতাজী–।
জয়াজী হাত তুলে থামিয়ে দিয়ে বললেন,খুব কষ্টে আছো।
হ্যা-হ্যা মাতাজী–।
জানি দশ বছর বিয়ের পর একী ঝামেলা?
বীনাপানির চোখ কপালে ওঠার জোগাড়। তিনি তো এসব কিছুই বলেন নি।
নেশাই সর্বনাশ করেছে। মাতাজী বললেন।
বীনাপানির মুখে কথা সরেনা। একটু আগে মাতাজী সম্পর্কে তার মনে সংশয় ছিল মনে মনে লজ্জিত হন। বীনাদেবী আমতা আমতা করে বলল,বেশি খায় না।
জনম তারিখ–?
আজ্ঞে?
ডেট অফ বার্থ বলো।
বীনাদেবে নিজের জন্ম তারিখ বললেন। জয়াজী ল্যাপটপে কিছুক্ষন বাটন টেপাটিপি করে বললেন,মিথুন রাশি। সাদির আগে একটা ছেলে–।
বীনাদেবীর মুখে লাল ছোপ পড়ে। একপলক সেদিকে তাকিয়ে জয়াজী জিজ্ঞেস করেন, কতদূর?
আজ্ঞে?
ভিতরে নিয়েছিলে?
বীনাদেবী দ্রুত প্রতিবাদ করে,না না–।
সিরিফ চুমাচুমি?মাথা নীচু করে লাজুক হাসেন বীনাদেবী।
সাদি হলনা কেন?
পিতাজী রাজী ছিল না।
রাহু গোলমাল করছে। ল্যাপটপে বাটন টিপে বললেন জয়াজী।
মাতাজী আপনি কিছু করুণ।
জয়াবতী হাত তুলে থামিয়ে দিলেন। তারপর কপালে আঙুল বোলাতে বোলাতে আপন মনে বলতে থাকেন,সেক্স বহুত আজিব চিজ। সেভ করো কেন?
আজ্ঞে।
তোমার ওখানে পরিস্কার। অল্প রাখবে পুরা উড়িয়ে দেবেনা।
বিনাপানির বিস্ময়ের সীমা থাকেনা,তিনি নিয়মিত সেভ করেন কিন্তু মাতাজী না দেখেই কিভাবে জানলেন?গুদের মুখে সুরসুর করে। কাতরভাবে জিজ্ঞেস করেন,মাতাজী ঐ মাগীর কবল থেকে বের করা যাবে না?
সেক্স কেমন?
কার ওর?
না তোর?
বীনাপানি লাজুক হেসে মাথ নাড়ে।
ল্যাপটপ থেকে মুখ তুলে জয়াবতী হাসলেন,হাসিতে আশ্বাস স্পর্শ।কাছে আয়।বীনাপানিদেবী উঠে কাছে গিয়ে দাড়ালেন।মাতাজী পেটে হাত বোলাতে বোলাতে কোমরের বাধনের মধ্যে হাত ঢুকিয়ে যোনীর মধ্যে একজোড়া আঙুল ভরে দিয়ে জিজ্ঞেস করেন, মজা হয়?
বীনাপানি মাথা নীচু করে লাজুক হেসে মাথা নেড়ে সম্মতি জানালেন।
ঠোটে ঠোট চেপে কিছুক্ষণ ভেবে মাতাজী বললেন,তোমার ছেলে এসব জানে না?
এখনো জানে না। পাছে জেনে যায় সেজন্য বেশি প্রতিবাদ করতে পারিনা।
তোমার সঙ্গে সেক্স করে নিয়মিত?
হ্যা রোজই করে কিন্তু আগের মত আদর করেনা।
বেফিকর হয়ে বাড়ি চলে যাও। সেক্সে নতুনত্ব আনো। পরের সপ্তাহে একবার এসো।
নতুনত্ব মানে?
সেক্স টাইমটা বাড়াও। লঊণ্ডটা চুষে দাও,কিস কর–এসব শিখাবার নয়।
সামনে ছড়ানো পায়ে হাত দিয়ে প্রণাম করে বীনাপানি কাতর গলায় বললেন,মাতাজী দেখবেন সংসারটা বরবাদ না হয়ে যায়।
বীনাপানি বেরিয়ে যেতে আরেকজন মহিলা ঢুকলেন।


রাস্তায় লোকচলাচল শুরু হয়েছে। শনিবার সবাই তাড়াতাড়ি বাসায় ফিরছে।শবরী অদ্ভুত প্রশ্ন করেছে। স্ত্রী কি স্বামীর পরভৃতা? দিদির বাসায় পড়ে আছে ঋষি।তাহলে সেও কি পরভৃত?বড়দি বলছিল পাস করে তাড়াতাড়ি কিছু একটা কর। বড়দির মনটা খুব ভাল।কতদিন পর আদুরি পিসি এসেছিল,পিসিকে নিয়ে হাসপাতালে দেখিয়ে ট্রেনে তুলে দিয়েছে।এই দায়িত্ব অস্বীকার করতে পারত। অতীতকে ভোলেনি বড়দি,আদুরীপিসি তাদের আত্মীয় নয় পাড়াতুতো পিসি।
এই ঋষি তুমি শুনতে পাওনা?হাফাতে হাফাতে বলল সুস্মিতা।
ও আপনি?মানে খেয়াল করিনি।
সুস্মিতা খিল খিল ওরে হেসে উঠল। ঋষি আশপাশ দেখে।
আমাকে আপনি বলছ কেন?শুভকে কি আপনি বলো?
ঠিকই মানে মেয়েদের আমি মানে–।
কি মানে-মানে করছো?মেয়েদের তুমি ভয় পাও?
না না ভয় পাবো কেন?আসলে যদি কিছু মনে করে মানে—।
বি স্মার্ট ঋষি।কোথায় গেছিলে?

ট্যুইশনি করে ফিরছি।আপনি মানে তোমার এত দেরী হল?আজ তো শনিবার।
গ্যাজাচ্ছিলাম। আচ্ছা রকে বসে তোমরা কি গল্প করো?
ঋষি হাসল। সুস্মিতা জিজ্ঞেস করে,বলা যাবে না?
রকে কোন নির্দিষ্ট বিষয় থাকেনা। সাহিত্য চলচ্চিত্র খেলাধুলা–যখন যেটা খুশি।
মেয়েদের কথা আলোচনা করোনা?
মেয়েদের কথাও বলে ওরা।
তুমি করো না?
কি বলব?আমি তো কাউকে চিনি না।
চুপচাপ কিছুটা হাটার পর সুস্মিতা বলল,তুমি মেয়েদের পছন্দ করো না?
কে বলল শুভ?তুমি ওর কথা বিশ্বাস করলে?
তুমি একটু সাবধানে থেকো। ওই লোকটা একটা গুণ্ডা।
ও তোমায় বলিনি। বাবুলাল আজ সকালে আমার সঙ্গে দোস্তি করে গেছে।
ওমা তাই?সুস্মিতা হেসে বলল,ব্যাটা আসলে তোমাকে ভয় পেয়ে গেছে।
চলতে চলতে একসময় দুজনে থামে। সুস্মিতা এবার ডানদিকে বাক নেবে। সুস্মিতা বলল,তোমাকে একটা কথা বলব?

সুস্মিতার গলার স্বরে পরিবর্তন লক্ষ্য করল ঋষি।
তোমাদের ঐ আশিসদা কিন্তু লোক সুবিধের নয়।
এ কথা তুমি শুভকে বলেছো?
শুভটা মাথামোটা।সুচিস্মিতা হাসল।আমি বলেছি তুমি আবার বলে দিওনা,আসি?
 ঋষি পিছন থেকে সুস্মিতার দিকে তাকিয়ে থাকে। ভগবান খুব মন দিয়ে মেয়েদের গড়েছে।সারা শরীরে এক চৌম্বকীয় আকর্ষণ। সেজন্যই ঋষির কেমন গা ছমছম করে।পকেট হতে রুমাল বের করে ঘাম মুছলো।কতটুকু চেনে আশিসদাকে অথচ সুচিস্মিতার চোখে ধরা পড়েছে আশিসদা সুবিধের নয়।
এতক্ষনে হয়তো রকে সবাই এসে গেছে। ঋষির মনে পড়ল কঙ্কাবৌদির কথা। বাংলার শিক্ষিকা পরভৃত অর্থ নিশ্চয় বলতে পারবে। রাস্তায় মিহিরের সঙ্গে দেখা রকেই যাচ্ছিল।
মিহির বলল,কিরে আজ কলেজ যাসনি কেন?
বাড়ীতে একটা কাজ ছিল।
রবি সোম পরপর দু-দিন ছুটি। ‘
সোমবার কিসের ছুটী?
কার যেন জন্মদিন বলল,শালা ভুলে গেছি।
ওদের দেখেই বঙ্কা বলল,এইতো এসে গেছে,আশিসদা বলো।
আড্ডায় কেমন নীরবতা পরস্পর সবাই মুখ চাওয়া চাওয়ি করে।ঋষি অপেক্ষা করে কিছু হল নাকি আবার?
কি বলবে?মিহির জিজ্ঞেস করে।
কাল একটা পোগ্রাম  পাঁচটাকা করে দিতে হবে।আশিস বলল।
ও এই ব্যাপার?আমি ভাবলাম কিইনা কি। মিহির জায়গা করে বসল।
আমার থাকা হবে না। ঋষি বলল,মাসের শেষ। তাছাড়া টিউশনি আছে।
নির্মল ফিস ফিস করে জিজ্ঞেস করল,কোথায় হবে?
তমালের বাড়ীতে।
সব দেখা যাবে?
চুপ করতো ক্যালানে কাল যখন হবে দেখবি।আশিসদা ধমক দিল।

সুচিস্মিতার কথাটা মনে পড়তে ঋষি ভালো করে লক্ষ্য করে আশিসদাকে।তেমন কিছু নজরে পড়ল না।
কঙ্কাবতী ব্যালকনিতে দাঁড়িয়ে আছে। দিব্যেন্দু ফেরেনি।শনিবার এত বেলা করেনা। ইদানীং প্রায়ই দেরী হয় ফিরতে।জিজ্ঞেস করলে মেজাজ করে,তাতেই সন্দেহ হয়।বছর আষ্টেক বিয়ে হয়েছে এরমধ্যে সম্পর্ক এমন জায়গায় চলে যাবে ভাবেনি।সবাই তাকে বলে সুন্দরী, দিব্যেন্দু নিজেই তাকে একবার দেখেই উপযাচক হয়ে বিয়ের প্রস্তাব দিয়েছিল।একা একা ভালো লাগেনা কারো সঙ্গে শেয়ার করতে পারলে কিছুটা রিলিফ হতো।ঋষিটা এলনা আর কাল ছুটির দিন ও বাসায় থাকবে,সম্ভব নয়।
[+] 5 users Like kumdev's post
Like Reply
#15
সবকটি চরিত্রের কথা যেভাবে এক সুতোয় বাঁধা আছে যে পড়ে মনেই হচ্ছে না গল্প। মনে হচ্ছে এ তো আমাদের নিজেদের কথা, নিজের পাড়ার ঘটনা সব।
[+] 1 user Likes Mr Fantastic's post
Like Reply
#16


[ছয়]




            জয়াআম্মা রেনুদিকে যজ্ঞ করার কথা বলেছে। প্রায় হাজার দশেক টাকা লাগবে।রেণুদির আর তার ব্যাপার আলাদা।রেণুদি দোনোমনায় আছে অতগুলো টাকা যদি কাজ না হয়?মেয়েটা দিনকে দিন কেমন উগ্র হয়ে যাচ্ছে।জন্ম দিয়ে খাইয়ে পরিয়ে বড় করলেন যাকে সে এখন কোথাকার কোন ছেলের কথায় ওঠ বোস করছে বাপ-মা কেউ নয়?
চারদিকে কি যে সব হচ্ছে।এই বয়সে মন দিয়ে লেখাপড়া করবে নিজের কেরিয়ার তৈরি করবে তানা প্রেমে পাগল?সব কেমন অন্যরকম হয়ে যাচ্ছে।ঋষি অনেক বদলে গেছে। আগে বললেই আসত এখন এড়িয়ে যায়। ব্যালকনিতে দাঁড়িয়ে রাস্তার দিকে তাকিয়ে কতরকম আজগুবি চিন্তা কঙ্কাবতীর মাথার মধ্যে গিজ গিজ করছে। হঠাৎ চোখদুটো জ্বলে উঠল,ঋষি আসছে না? হ্যা ঋষীই তো। কঙ্কা দ্রুত নীচে নেমে ফ্লাটের সামনে দাঁড়ায়।
বিয়ের দু-বছরের মাথায় ফ্লাট কিনে এ পাড়ায় এসেছে। তার জমানো টাকায় কেনা এই ফ্লাট। দিব্যেন্দুর ব্যাঙ্ক থেকে তার নামেই লোন নেওয়া হয়েছে। ফ্লাট তার নামে না হলে লোন দিতনা। দিব্যেন্দুর বড় পরিবার। তার আগে বড় ননদের বিয়েতে দিব্যেন্দু লোন নিয়েছিল। বাবা মা আর আরও এক বোন আছে। ওরা আগের বাড়ীতেই আছে।শ্বশুরমশায় রিটায়ার করেছেন। সেই সংসারের দায়ও দিব্যেন্দুকে সামলাতে হয়।ঋষি তাকে দেখে ডাকার আগেই কাছে এসে জিজ্ঞেস করল,বৌদি তুমি এখানে?কারও অপেক্ষা করছো নাকি?
তোর দিবুদা এখনো ফেরেনি।
ঋষি হাসল স্বামীর প্রতি টান ভালই লাগে বলল,দিবুদা কি ছেলেমানুষ নাকি? কোন কাজে আটকে গেছে হয়তো।
ঠিক আছে তোকে আর পাকামি করতে হবেনা।বললাম একবার দেখা কর–।
কাল সকালে আসব?
না তোর দিবুদার সামনে বলা যাবেনা।
তাহলে পরশু দুপুরে?
তোর কলেজ নেই?
কলেজ ছুটি।
হ্যা তাইতো সোমবার ছুটি।
দিবুদা বাড়ী যায়নি তো? ঋষি জিজ্ঞেস করল,খোজ নিয়েছিলে?
কথাটা তার মনে আসেনি। মনেরই বা দোষ কি? ঋষিকে বলল,সোমবার আসবি কিন্তু খুব জরুরী দরকার।
ঋষি চলে যাচ্ছিল কঙ্কা ডেকে বলল,কাউকে বলবি না।
কঙ্কা উপরে উঠে আসে। তার মনে একটু স্বস্তি,ঋষি ঠিকই বলেছে আজ শনিবার দিব্যেন্দু হয়তো বাড়ী গেছে।এখন আর বলে যাবার প্রয়োজন মনে করেনা।মাতাজীর কাছে যাওয়ার অতটা তাড়া বোধ করেনা।
দরজা খুলল বড়দি। মনে হচ্ছে জামাইবাবু বাসায় ফিরেছে। মুখ হাত ধুয়ে দেখল টুকুন বই নিয়ে বসে আছে। নিয়মিত বই নিয়ে বসলেও একটানা পড়বে না।পড়তে পড়তে হাজার প্রশ্ন,মাথা মুণ্ডূনেই। ঋষি বিরক্ত হয়না,বড়দের প্রশ্নে অনেক বাক থাকে কিন্তু টুকুনদের জিজ্ঞাসা অতি সহজ সরল। ওর সঙ্গে বক বক করতে ক্লান্তি এবং আনন্দ দুই স্বাদ পাওয়া যায়।শবরী যখন প্রশ্ন করে তখন ভাবতে হয় এটাই কি প্রশ্ন নাকি প্রশ্নের আড়ালে ঘাপটি মেরে আছে অন্য প্রশ্ন?
বড়দি চা জল খাবার নিয়ে ঢুকল। রোজকার মত একই কথা,সেই কখন বেরিয়েছিস এতক্ষণে মনে পড়ল বাড়ীর কথা?
মামু আমাদের সোমবার ছুটি।
এই হয়েছে স্কুল,ইতু পুজো ঘেটূপুজো কোনোটাই বাদ নেই।
বড়দি ছুটিটাও প্রয়োজন আছে। ছুটি হচ্ছে পরের দিনের জন্য প্রস্তুতি।
থাক। তোর পরীক্ষার প্রস্তুতি কেমন চলছে? অত রাত জেগে নাপড়ে দিনের বেলা পড়তে পারিস না?
বড়দির কথায় উত্তর দিল না। সারাদিন আড্ডা দিয়ে অনেক রাত পর্যন্ত ঋষির পড়ার অভ্যেস। রাত নিঝুম সবাই ঘুমোচ্ছে একা জেগে পড়ে চলেছি বেশ একটা থ্রিল আছে।
ঘড়িতে দশটা বাজতে চলেছে। কঙ্কাবতী দরজায় বেল বাজতে দিব্যেন্দু ভিতরে ঢুকল?
এত রাত হল?
কঙ্কার প্রশ্নের উত্তর না দিয়ে দিব্যেন্দু চেঞ্জ করে তোয়ালে নিয়ে বাথরুমে ঢূকে গেল। কঙ্কাবতী চা করতে থাকে।
দিব্যেন্দু বাথরুম হতে বের হলে কঙ্কা চায়ের কাপ এগিয়ে দেয়। দিব্যেন্দু চায়ে চুমুক দিয়ে বলল,এত রাতে চা?
ফিরতে দেরী হবে একবার বলে যেতে পারতে? হালকাভাবে কথাটা বলে চলে যাবার জন্য পা বাড়িয়েছে দিব্যেন্দু বলল,সব কাজ তোমার অনুমতি নিয়ে করতে হবে?
থমকে থামে কঙ্কা,ঘুরে দাঁড়িয়ে স্বামিকে একপলক দেখে বলল,তুমি এভাবে কথা বলছো কেন?
কি ভাবে কথা বলব তোমার কাছে শিখব?
মানে?
তোমার জন্য আজ আমাকে বাড়ী ছাড়তে হয়েছে।
ফ্লাট কেনার কথা আমি বলেছিলাম?
তুমি বলোনি স্কুল অনেক দূর ভাবছি চাকরি ছেড়ে দেব–তুমি অস্বীকার করতে পারবে?
তার সঙ্গে বাড়ী ছাড়ার কথা আসছে কেন?
কোনো আশা তাদের পূরণ করতে পেরেছি? আজও মা আক্ষেপ করছিল।
কে তোমায় পুরণ করতে বাধা দিয়েছে? কোনো গেয়োমুখ্যু হলে কথা ছিল।
চায়ের কাপ হাতে দিয়ে লেকচার শুরু করল–ধুউস। দিব্যেন্দু চায়ের কাপ ছুড়ে ফেলে দিল। একি ভাঙ্গলে কাপটা?
বেশ করেছি। আর একটা কথা বললে–। দিব্যেন্দু হাত উচু করে।
কি মারবে? কঙ্কা রুখে দাঁড়ায়।
ধুত্তোর নিকুচি করেছে বলে আলনা থেকে একটা জামা টেনে নিয়ে দপ দপিয়ে দরজা খুলে বাইরে বেরিয়ে গেল।
ঘটনার আকস্মিকতায় কঙ্কাবতী হতভম্ব। কিছুক্ষন পর রান্না ঘরে গিয়ে বাসনপত্র গুছিয়ে বিছানা না ঝেড়েই উপুড় হয়ে শুয়ে পড়ল।একটুতেই মেজাজ এমন তো ছিল না। একটু হলেই গায়ে হাত দিত। যা ভেবেছিল তাই।বাচ্চা হয়নি তার জন্য সে দায়ী? ঋষীকে কিছু বলবে না,ও যদি ডিভোর্স নিয়ে অন্য কাউকে বিয়ে করতে চায় করুক। এইসব ভাবতে ভাবতে কঙ্কাবতী এক সময় ঘুমিয়ে পড়ে।
শুয়ে শুয়ে ভাবছে ঋষি। তমালের কাছে শুনল আসল কথা।বাবাকে নিয়ে কাল মামার বাড়ী যাবে মা,ভাইকেও নিয়ে যাবে।তমালকেও বলেছিল,রাজি হয়নি। বাড়ী একেবারে ফাকা। একটা থ্রী এক্স সিডী জোগাড় করেছে সবাই মিলে দেখবে।ঐসব ছবির কথা শুনেছে কিন্তু কোনোদিন দেখা হয়নি। কিসব বিচ্ছিরি বিচ্ছিরি ছবি সব। টিউশনি কামাই করা সম্ভব নয়।
রাগ করে বেরিয়ে হাটতে হাটতে একেবারে বিধান পার্ক পর্যন্ত চলে আসে দিব্যেন্দু।কেউ নেই পার্কে, এত রাতে থাকার কথাও নয়। ঘাসের উপর বসল দিব্যেন্দু।আজকের কথা রীণা শুনলে খুশি হবে। রীণা চাকরি করেনা।ওর স্বামী বিকার গ্রস্ত,বন্ধুদের দিয়ে বউকে চোদাতে চেয়েছিল এই নিয়ে গোলমাল। অবস্থা খুব খারাপ নয় কোন কর্পোরেট সংস্থায় চাকরি করে। খোরপোশের টাকা দিব্যেন্দুর ব্যাঙ্কে জমা পড়ে। ব্যাঙ্কেই আলাপ,সন্তান দিতে পারবে নিশ্চয়তা দিয়েছে। কি করে এত নিশ্চিত হল জিজ্ঞেস করেছিল।বিয়ের কিছুদিন পরই পেটে সন্তান এসে যায় সুজন মানে ওর স্বামী এ্যাবর্শন করিয়ে নষ্ট করে ফেলে। সেদিন খারাপ লাগলেও রীণা বলে ভগবান যা করে মঙ্গলের জন্য। কঙ্কাকে দেখেছে রীণা।একদিন বলছিল তোমার বউয়ের গাঁড়টা দেখেছো? মেয়েদের বিশাল গাঁড় বিচ্ছিরি লাগে। মাউড়া মাগীদের মত হাওয়ায় গুতো মারতে মারতে চলে। দিব্যেন্দু হেসে ফেলে।নিঃসঙ্কোচে এমন এমন শব্দ উচ্চারণ করে রীণার মত কঙ্কা পারবে না। রীণা অনেক মডার্ণ।রীণা চাকরির সুযোগ পেয়েছিল কিন্তু রীণার বাবা মেয়েদের চাকরি পছন্দ করেন না বলেই রীণা সেই চাকরি নেয়নি। এসব রীণার কাছ থেকেই শোনা। আজ অতটা ক্ষেপে যাওয়া উচিত হয়নি। রীণা যত যাই বলুক কঙ্কা অনেক সুন্দরী।নিজের মনে পাপ ছিল বলেই হয়তো অমন রেগে গেছিল।একটা ব্যাপারে খটকা লাগে রীণা একবার বলেছিল ওর স্বামীর নাম সুমন আবার এখন বলছে সুজন।খোরপোশের টাকা একই অঙ্কের হবার কথা কিন্তু এক-একবার এক-একরকম অঙ্ক জমা পড়েছে।অত ভাবার দরকার নেই রীণা তাকে ভালবাসে তাকে বোঝে এটাই আসল কথা।কঙ্কা তাকে মানুষ বলে ভাবে না।আজ জানিয়ে দিল ফ্লাটের মালিক সে সেখানে কে আসবে না আসবে সেটা তার ব্যাপার। উঠে দাঁড়িয়ে পাছা থাবড়ে ধুলো ঝাড়ে দিব্যেন্দু।
কি দাদা এত রাতে?
দিব্যেন্দু তাকিয়ে দেখল অন্ধকারে দাঁড়িয়ে কয়েকটা ছেলে। ভাল করে দেখে বুঝতে পারে। বাবুলাল আর তার দলবল। শুনেছে কদিন আগে পাড়ার ঋষির কাছে প্যাদান খেয়েছিল। তা হলেও এসব ছেলেদের বিশ্বাস নেই। দিব্যেন্দু পার্কের গেটের দিকে এগিয়ে গেল। কানে এল কে একজন খ্যাক-খ্যাক করে হেসে বলল,বউদির সঙ্গে ঝামেলি হয়েছে।
কথাটা শুনে ফিক করে হেসে ফেলে দিব্যেন্দু। দ্রুত বাসার দিকে পা চালায়।কঙ্কা কি শুয়ে পড়েছে? সিড়ি বেয়ে উপরে উঠে দেখল,দরজা খোলা! বন্ধ না করেই শুয়ে পড়েছে কঙ্কা? নাকি জেগে বসে আছে? ভিতরে ঢুকে দরজা বন্ধ করে।শোবার ঘরে আলো জ্বলছে,তাহলে এখনো তার জন্য জেগে বসে আছে?
শোবার ঘরে ঢুকে দেখল উপুড় হয়ে শুয়ে আছে কঙ্কা।নাইটি উঠে গেছে অনেকটা পাছার কাছাকাছি। সুডৌল উত্তাল পাছা দেখে মনে পড়ল রীণার কথা। আস্তে পাছার উপর হাত রেখে ডাকল,কঙ্কা ঘুমিয়েছো?
কঙ্কা বুঝতে পারে দিব্যেন্দুর উপস্থিতি কিন্তু সাড়া দেয় না। দিব্যেন্দু পাছা মুঠো করে চাপ দেয়্। ময়দার মত নরম। কঙ্কার ভাল লাগে। দিব্যেন্দু নীচু হয়ে বলল,কঙ্কা আয় এ্যাম স্যরি।
পালটি খেয়ে বলল,থাক এত রাতে আর ঢং করতে হবে না।
দিব্যেন্দু লোলুপ দৃষ্টিতে চেয়ে থাকে কঙ্কার শরীরের দিকে। কঙ্কা বলল,কি হল করবে? তাহলে তাড়াতাড়ি করো। নাইটী তুলে দু-পা মেলে দিল কঙ্কা।
বিব্যেন্দু দ্রুত পায়জামা খুলে ফেলে।উরু সন্ধি হতে ইঞ্চি চারেক লম্বা পুরুষাঙ্গ ঝুলছে। ঋষির কথা মনে পড়ল প্রায় দ্বিগুন লম্বা হবে। দিব্যেন্দু হাত দিয়ে ল্যাওড়াটা নাড়তে থাকে শক্ত করার জন্য। কঙ্কা ভাবে দিব্যেন্দুর সম্পর্কে যা শুনেছে তা কি সত্যি? ল্যাওড়াটা চেরার মুখে এনে হাত দিয়ে মুণ্ডিটা ভিতরে ঠেলে দিয়ে কঙ্কার হাটূ দুটো চেপে ঠাপ শুরু করল। উজ্জ্বল আলোয় দেখছে দিব্যেন্দু কেমন হাপিয়ে উঠেছে। কঙ্কা হাত এগিয়ে দিব্যেন্দুর চুলে বুলিয়ে দেয়।মিনিট পাচ-ছয় পর দিব্যেন্দু গোঙ্গাতে গোঙ্গাতে স্থির হয়ে গেল। কঙ্কা বুঝতে পারে বেরিয়ে গেছে।বেচারী অল্পেতে হাপিয়ে যায় আরেকটু করলে তারও বেরতো। দিব্যেন্দুকে বলল,ওঠো।ফ্রেশ হয়ে খেতে এসো।
কঙ্কা উঠে বাথরুমে গেল। দিব্যেন্দু দেখল ঘড়িতে একটা বাজে।
জ্যোতস্নায় প্লাবিত আকাশ তার মধ্যে চাঁদ মনে হচ্ছে যেন ভাসতে ভাসতে চলেছে।পার্কে বাবুলাল মাথার নীচে হাত রেখে চিত হয়ে ঘাসের উপর শুয়ে সেদিকে তাকিয়ে গভীর ভাবনায় ডুবে আছে।ভজা জিজ্ঞেস করল,গুরু কি ভাবছো?
দুনিয়া বহুৎ আজিব চিজ।দ্যাখ ভজা তুই এত লোকের সঙ্গে মিশলি সবাই কি এক?
সব শালা ধান্দাবাজ।
শান্তিবাবু এতবড় নেতা সবাই তাকে কত মান্যি করে কত অর্থ আছে সম্পত্তি আছে কিন্তু মুখে আলো নেই।বসকে কেউ চেনেনা একদম সাদাসিধা মানুষ কিন্তু মুখে আলো বের হয় চাঁদের মত।
ভজার মনে হল গুরুর নেশা হয়ে গেছে।
জ্যোতস্না ভরা আকাশ সাদা সাদা টুকরো মেঘ ভেসে চলেছে।বাবুলাল থামে না বলতে থাকে,আলোতে অন্ধকার দূর হয়ে যায়।
ভজা বলল,গুরু রাত হল এবার বাসায় চলো।
বাবুলাল উঠে বসে খিল খিল করে হেসে বলল,তুই ভাবছিস নেশা হয়ে গেছে?

গুররু বস শিক্ষিত মানুষ আমাদের পাত্তা দিবে নাই।
বাবুলাল আকাশের দিকে তাকিয়ে বলল,দেখ কেমন জ্যোৎস্না ঝরছে কোনো বাছ বিচার করছে।
ভজা হাত ধরে বাবুলালকে টেনে দাড় করিয়ে বলল,চলো গুরু।
[+] 2 users Like kumdev's post
Like Reply
#17

[সাত]


          রবিবারের সকাল। ঘুম ভাঙ্গলেও ইচ্ছে করে পড়েছিল বিছানায়। সপ্তাহের এই একটা দিন খুব প্রিয় কঙ্কাবতীর। তাকিয়ে দেখল পাশে দিব্যেন্দু নেই।অবাক হল এত তাড়াতাড়ি ও তো ওঠেনা।কাজের দিনও চা করে ডেকে তুলতে হয়।কঙ্কা বিছানা ছেড়ে নীচে নামতে কালকের কথা মনে পড়তে অস্বস্তিতে ভরে যায় মন।কিযে হাপুস হুপুস চোদে তৃপ্তি হয়না। কোনো দোকানের জিনিস পছন্দ না হলে অন্য দোকানে যাও।কিন্তু এর কোনো বিকল্প নেই।তৃপ্তি হোক না-হোক এতেই খুশি থাকতে হবে।ঋষির কথা মনে পড়তে হাসি পেল, ঐটা অত বড় হয় ধারণা ছিলনা।মঙ্গলবার স্কুলে গিয়ে বন্দনাদিকে ভাবছে কথাটা বলবে কিনা?দিব্যেন্দু ব্যালকনিতে বসে দাড়ি সেভ করছে।কঙ্কা চা করে দিব্যেন্দুকে বলল, সক্কালবেলা দাড়ি কাটতে বসলে বেরোবে নাকি?
কাকিনাড়া যাবো।
কাকিনাড়া?কাল ঘুরে এলে না?
এত কৈফিয়ত দিতে পারবো না।
আমি যাবো তোমার সঙ্গে?
দিব্যেন্দু রেজর সরিয়ে মুখ তুলে তাকায়,কি ব্যাপার এতদিন পর শ্বশুরবাড়ী যাবার ইচ্ছে হল?
ইচ্ছে হল তাই বললাম।হেসে বলল কঙ্কা।
নিজেকে কি ভাব তুমি?আমি কিছু বুঝিনা ভেবেছো?
ভাবাভাবির কি আছে?অনেককাল ওদের সঙ্গে দেখা হয়নি তাই–।
ওসব গোয়েন্দাগিরি করে কোনো লাভ হবেনা।দিব্যেন্দু সেনগুপ্ত কাউকে ভয় পায় না। দিব্যেন্দু আবার দাড়ি কাটায় মন দিল।সন্দেহের পোকাটা আবার কঙ্কার মনের মধ্যে নড়াচড়া শুরু করে।ঋষিকে বলতে হবে মাতাজীর কথা।তুকতাক বশীকরণ দিয়ে ধরে রাখতে চায়না।সত্যটা কি জানতে চায়।মনে মনে এভাবে ক্ষতবিক্ষত হতে ভাল লাগেনা।
রাস্তার দিকে নজরে পড়ে সঞ্জনাকে।তার ছাত্রী ছিল একসময় এখন কলেজে পড়ে।এ পাড়ায় কেন?তাহলে বোধ হয় বঙ্কিমের সঙ্গে দেখা করতে যাচ্ছে।রান্নার আয়োজন করে।রান্না নাহলে না খেয়েই বেরিয়ে যাবে।গতকালই স্কুল থেকে ফেরার পথে দেখেছিল সঞ্জনা কলেজ যাচ্ছে সঙ্গে বঙ্কিম।এই বয়সেই সবার গার্লফ্রেণ্ড।মোবাইল ফোন আসার পর এইসব বেড়েছে।ঋষিরও কি গার্ল ফ্রেণ্ড আছে?কঙ্কাবতীদের সময় এতটা ছিলনা।পড়াশুনা নিয়েই ছিল,কোনোদিন কোন ছেলে বিরক্ত করেনি।হয়তো বাবা পুলিশে ছিল বলে কেউ সাহস করেনি। জানতে ইচ্ছে হয় নিজেদের মধ্যে কি নিয়ে আলোচনা করে ওরা।একটা মেয়েকে ঘনিষ্ঠভাবে পেয়েও কি কিছু করেনা? রেণুদি আশঙ্কা করছে মেয়েটা ঐসব কিছু করেনি তো?করলে এসব চেপে রাখা যায়না লক্ষন ফুটে উঠবে শরীরে।মন দিয়ে ক্লাস নিতে পারেনা রেণুদি।সারাক্ষন মেয়ের চিন্তায় শরীর ভাঙ্গছে দিন দিন।দেখলে মায়া হয়।
ভাত চাপিয়ে দিয়ে অপেক্ষা করে।দিব্যেন্দু বেরিয়ে যাবে আবার সেই একা।ঋষী সোমবার আসবে বলেছে,আসবে তো?আগে জানলে ঋষিকে আজ আসতে বলতো।দিব্যেন্দু স্নান করছে।সাজগোজের ঘটা দেখেই সন্দেহটা গভীর হচ্ছে।যতদুর যেতে চায় যাক কিছু বলবে না কঙ্কা।বাবা জানতে পারলে হুলুস্তুলু কাণ্ড করবে।এই বয়সে বাবাকে আর এর মধ্যে জড়াতে চায়না।দিব্যেন্দু কি কোন মেয়ের পাল্লায় পড়েছে?মেয়েটা দেখতে কেমন কি করে জানতে ইচ্ছে হয়।
খেয়েদেয়ে বেলা এগারোটার একটু আগে বের হল দিব্যেন্দু।কঙ্কা কোন উচ্চবাচ্য করেনি।নিজেই বলল ফিরতে রাত হবে।পিছু পিছু যাবে নাকি একবার মনে হল।পরক্ষনে মর্যাদায় বাধল,ছিঃ এসব কি ভাবছে? দরজা বন্ধ করে স্নান করতে বাথরুমে ঢুকল।নিজেকে সম্পুর্ন নিরাবরন করে।দাঁড়িয়ে দাঁড়িয়ে কোমর ঈষৎ বেকিয়ে হিসি করতে থাকে।একটা সুখনুভুতি চারিয়ে যায় সারা শরীরে।পরিস্কার তকতকে চেরার মুখ একটু উপরে নুরের মত একগুচ্ছ চুল।কায়দা করে রেখেছে কঙ্কা।কাউকে দেখানো যায়না যাকে দেখাবার সে অন্য ফুলের নেশায় মাতোয়ারা।
বন্দনাদি বিয়ে করেনি অথচ অনেক কিছু জানে।একটি ছেলে নাকি বলেছিল বন্দনাদিকে বিয়ে করবে।ছেলেটি বন্দনাদির ভাইয়ের বন্ধু।কিছুটা কিন্তু-কিন্তু থাকলেও বন্দনাদি রাজী হয়েছিল।ছেলেটি বন্দনাদির বাসায় প্রায় আসত।হঠাৎ কেন কে জানে আসা বন্ধ করেদিল।
রাস্তাঘাটেও দেখা যায়না।একদিন লজ্জার মাথা খেয়ে ভাইকে জিজ্ঞেস করল,তোর বন্ধু আসেনা এখানে থাকে না নাকি?
সাধন হেসে বলল,ও এখন প্রেম করছে।ওর সময় কোথায়?
ঘরে দরজা বন্ধ করে সারা দুপুর কেদেছিল বন্দনাদি।বলতে বলতে হেসে ফেলে বন্দনাদি। তারপর নিজেই বলল,জানিস কঙ্কা এখন নিজেকে মনে হয় বোকা।ঐ হারামীর জন্য কেউ কাদে?আসলে ওই অবস্থায় সবাই বোকা হয়ে যায়।গুদ চুষতে চুষতে ভাবে অমৃত চুষছি।
খিলখিল করে হেসে উঠল কঙ্কাবতী জিজ্ঞেস করল,তুমি তো বিয়ে করোনি, এতসব জানলে কি করে?
মাছ সারাক্ষণ জলে থাকলেও তারা কি জানে জলে অক্সিজেন হাইড্রোজেন আছে?
বেশ বলেছো কথাটা।
তিনটের সময় যাওয়ার কথা হলেও ঋষি দেড়টার সময় বাড়ী থেকে বেরিয়ে পড়ল।তমালের বাসায় যেতে মিনিট পনেরো লাগবে। তমালদের ভিডিও আছে।সিডি কোথা থেকে পেল ঋষি জানেনা।তমাল বলেছে পয়সা লাগবে না।তাছাড়া ঋষী বেশিক্ষন দেখবে না।আড়াইটে বাজলেই ব্বেরিয়ে পড়বে।সামনের সপ্তাহে ছুটি নেবে পরীক্ষা শুরু হবে।আগেই বলে রেখেছে শবরীকে। শবরী বলছিল, পরীক্ষার পরও পড়াবেন তো?

একে একে সবাই জড়ো হতে থাকে।থম থম করছে সবার মুখ।একে অন্যের চোখাচুখি হলে বোকার মত হাসছে।আশিস জিজ্ঞেস করল তমালকে,মাসীমারা কখন গেছে?
খেয়েদেয়ে এই এগারোটা নাগাদ বেরিয়েছে।
তোর মামার বাড়ী কোথায়?
এইতো যাদবপুর।
ঋষির মামার বাড়ী বাংলাদেশ।বাবা বনগাঁ আদালতে চাকরি করত।স্বাধীনতার আগে কে কোথায় থাকতে চায় জানতে চাওয়া হয়েছিল।বাবা বলেছিল ভারত।দেশভাগ হলে বাবা বনগাঁয় গোপাল নগরে বাসাভাড়া নিয়ে দেশ থেকে মা বড়দিকে নিয়ে এল।ছোড়দি আর সে ভারতেই জন্মায়।পুজোর ছুটিতে দেশে গেছে কয়েকবার।তবু সেই গ্রামের বাড়ীর প্রতি কেমন একটা মায়া অনুভব করে ঋষি আজও।দুটো নাগাদ ভিডিও চালানো হল।জাপানী টাইটেল দেখাচ্ছে। আশিস বলল,সাউণ্ড কমিয়ে দে।
শুভ বলল,একদম কমাস না।কথাগুলো শুনতে হবে।
বঙ্কা বলল,জাপানী কথা বুঝবি?
পর্দায় জাপানী নয় একটা নিগ্রো মেয়ের ছবি ভেসে উঠল।পাছাটা দোলাচ্ছে মুখে হাসি।
দেখেছিস গাঁড়ের ঘের?বঙ্কা বলল।
মেয়ে নিতম্ব দোলাতে দোলতে স্কার্ট উপরে তোলে আবার নামিয়ে দেয়।মিহির বলল,আড়ালে কাউকে দেখাচ্ছে মনে হয়।বুকের ব্রেসিয়ার খুলে মাইদুটো আলগা করে দুহাতে দোলাতে থাকে।
আমাদের মেয়েদের এরকম গাঁড় হবেনা।আশিস বিজ্ঞের মত বলল।
কঙ্কা বৌদির কথা মনে পড়ল ঋষির, সুন্দর নিতম্ব।কাল যেতে হবে কি নাকি দরকার আছে।
মেয়েটা দু-পা ফাক করে দু-আঙুলে যোণী ফাক করে।তীক্ষ্ণ চোখ মেলে ঋষি লক্ষ্য করে যোণীর ভাজ।আচমকা একটা ফর্সা লোক এসে গুদে মুখ চেপে চুষতে লাগল।
এই শালা এইবার জমবে।মিহির বলল।
মেয়েটী লোকটার মাথা চেপে ধরে হিস-হিস শব্দ করে।ভাল লাগছে না কষ্ট হচ্ছে মেয়েটার মুখ দেখে ঠিক বোঝা যাচ্ছে না।লোকটা উঠে দাড়াতে মেয়েটা বাড়াটা চুষতে লাগল।দীর্ঘবাড়া পুরোটা মুখে ঢুকে যাচ্ছে।মেয়েটার কষ বেয়ে গড়িয়ে পড়ছে লালা।লোকটা মুখ দিয়ে কি সব বলছে বোঝা যাচ্ছে না।বাড়াটা বের করে জিভ দিয়ে চাটছে।আবার মুখে নিয়ে চুষছে।লোকটা মেয়েটার ঝুটি ধরে আছে।
বোকাচোদা কতক্ষন ধরে চুষবি,এবার কাজ শুরু কর।আশিস বলতেই সকলে হেসে উঠল।
ঋষী ঘড়ির দিকে তাকালো,দুটো বেজে কুড়ী মিনিট।এর মধ্যে কুড়ি মিনিট হয়ে গেল?ঋষির দেখা হবেনা,তার যাওয়ার সময় হয়ে এল।মেয়েটি উঠে দাঁড়িয়ে লোকটাকে জড়িয়ে ধরে ঠোটটা মুখে পুরে নিল।লোকটা মাইগুলো হাতের পাঞ্জায় ধরে টিপতে থাকে।ঋষি ছটফট করে তার সময় হয়ে এল।লোকটা মেয়েটাকে ধরে উপুর করে ফেলে পাছার নীচে উরুর ফাকে ঠেলে উঠেছে যোণী।নির্মল বলল,এইবার হবে।
লোকটা নিজের বাড়াটা ধরে ঝাকাতে থাকে তারপর যোণীমুখে লাগিয়ে পুর পুর করে অর্ধেক ঢুকিয়ে দিল।দুটো পয়ত্রিশ আর অপেক্ষা করা যায়না।ঋষি উঠে বেরিয়ে গেল।
পিছন থেকে কে যেন বলল,ঋষির হিট উঠে গেছে।রাস্তায় বেরিয়ে ঘড়ি দেখল পৌনে তিনটে।ভীষণ রাগ হল নিজের উপর,দ্রুত পা চালাতে লাগল। কে যেন ডাকল,বস–বস।
তাকিয়ে দেখল উলটো দিকের ফুটপাথে বাবুলাল বাইক নিয়ে দাঁড়িয়ে।এই মরেছে জোর করে হাসল।
খুব বিজি?
একটু ব্যস্ত।
ওকে যাও আমাদের একটু মনে রেখো।
ঋষি আবার হাটতে শুরু করল।বাবুলাল ছেলেটার ব্যবহার ভাল লাগে।সেদিন ওর গায়ে হাত দেবার জন্য খারাপ লাগে।কিছুটা যাবার পড় ঘ্যাচ করে একটা বাইক এসে পাশে দাড়ালো।বিরক্ত তাকাতে দেখল বাবুলাল।বস ওঠো পৌছে দিচ্ছি।
বিরক্তিভাব চলে যায় ঋষি হেসে বলল,এসে গেছি এই ফ্লাটে।
ওকে বস।বাবুলাল বাইকে স্টার্ট দিতে ঋষি ওর পিঠে হাত দিয়ে বলল,বাবুলাল তুমি রাগ করোনি তো?
বাবুলাল পিঠে হাত দিয়ে ঋষির হাত চেপে ধরে বলল,কিযে বলো বস।সত্যি আই লাভ ইউ বস।ভুউস করে বাইক চলে গেল।
ঋষি অবাক হয়ে চলে যাওয়ার দিকে তাকিয়ে থাকে।মনে মনে ভাবে যা শোনা যায় সব সময় সেটা সত্যি নয়।নজরে পড়ে বারান্দায় শবরী দাঁড়িয়ে আছে।চোখাচুখি হতে ভিতরে ঢুকে গেল।শবরী কি চেনে বাবুলালকে?
তিনতলায় উঠে রুমাল বের করে মুখ মোছে।দরজা খুলে দাড়িয়েছে শবরী।পোশাক বদলেছে পাতলা পায়জামা আর পাতলা ঢিলা সার্ট।
এত দেরী করলেন?আমি ভাবলাম আজ বুঝি আসবেন না।
হ্যা একটু দেরী হয়ে গেল।
মাস্টার মশাই এসেছে?ভিতর থেকে মাসীমার গলা পাওয়া গেল।
হ্যা মম।শবরী বলল,ভিতরে গিয়ে বসুন।
ঋষি পড়ার ঘরে গিয়ে বসল।ভীষণ ঘাম হচ্ছে।মাসীমা আজ ঘুমোন নি।কিছুক্ষন পর একটা প্লেটে কি নিয়ে ঢুকে টেবিলে রেখে বলল,ওহ গড পাখাটা চালান নি।শবরী সুইচ অন করে রেগুলেটর ঘুরিয়ে দিল।
খেয়ে নিন।
এটা কি?
ফিশ ফ্রাই।আমি করেছি অবশ্য মম হেল্প করেছে।
ঋষি ফিশ ফ্রাইয়ে কামড় দিয়ে বলল,হঠাৎ আজ কোনো বিশেষ দিন?
কেমন হল বললেন নাতো?
স্যরি খুব ভাল হয়েছে।ঋষি লজ্জিত হয়।
আজ সানডে সবাই বাড়ীতে আছে তাই,অন্য কিছু নয়।বাপি খুব প্লিজড।
উনি বাড়িতে আছেন?
ঘুমোচ্ছে।
মিসেস মজুমদারের ঘুম আসেনা স্বামীর পাশে বসে আছেন।জেনির মাস্টারমশায়কে খুব পছন্দ।যার কাছে পড়ব তার প্রতি শ্রদ্ধা না থাকলে তার কাছ থেকে কিছু শেখা যায়না।আগের সিমেস্টারগুলো ইংরেজিতে ভালই করেছে।ভাবছেন ওকে বলে বেতন একটু বাড়িয়ে দেবেন। ছেলেটির কেউ নেই দিদির কাছে থেকে পড়াশুনা করে।মনামীর কাছেই শোনা এসব কথা।বেশ সুন্দর উচ্চারণ এঘর থেকেই শোনা যাচ্ছে।গত রবিবার বাথরুম যাবার সময় দাঁড়িয়ে শুনছিলেন নাটকের অভিনয়ের মত বোঝাচ্ছিল যেন চোখের সামনে সব দেখতে পাচ্ছে। চেহারাটা বেশ শার্প।সামনের সপ্তাহে আসবে না,ওর পরীক্ষা।পড়ানো শেষ হয়ে এল।শবরী জিজ্ঞেস করল,ঐ ছেলেটা আপনার বন্ধু?
কার কথা বলছো?
ঐ যে রাস্তায় বাইক নিয়ে—।
ঋষী খিলখিল করে হেসে উঠল।
হাসছেন?জানেন হি ইজ ডেঞ্জারাস গুণ?
তাতে কি এসে যায় আমার।
এই নির্লিপ্ত জবাবে শবরী অবাক হয়।কে গুণ্ডা কে গুণ্ডা নয় এসব নিয়ে যেন ভাবার সময় নেই।কেমন সুন্দর হাসেন এতটুকু মালিন্য নেই।
আপনার হাসিটা ভেরি ফেয়ার।শবরী বলল।
আজ আসি তাহলে?
শবরী দরজা পর্যন্ত এগিয়ে দিয়ে জিজ্ঞেস করল,আপনার কোন বন্ধু নেই?
কেন থাকবে না।
না মানে ইয়ে–থাক।শবরী কিছু বলতে গিয়ে থেমে গেল।
মিসেস মজুমদার জিজ্ঞেস করেন,জেনি মাস্টারমশায় চলে গেছেন?
শবরী বলল,হ্যা মম।কেন ডাকবো?
না থাক পরে বলব।মিসেস মজুমদার বললেন।
ঋষী হাটতে হাটতে ভাবছে শবরীর প্রশ্নের অর্থ কি?না বোঝার মত বোকা ঋষি নয়।অনেক কিছু নিত্য ঘটছে দুনিয়ায় সব কিছু বুঝতে গেলে কোনো কিছু বোঝা হবেনা।শবরীকে ভাল লাগে ব্যাস ওইখানে কমা সেমিকোলন নয় একেবারে দাড়ি।বড়দি ভাল বড়দি মায়ের মত তবু এই আশ্রয় হতে যে করেই হোক বেরোতে হবে।মনে পড়ল ওদের মুভি দেখা কি শেষ হয়েছে নাকি চলছে এখনো?রকে না থাকলে বুঝতে হবে তমালের বাড়ীতেই আছে।এইসব ছবিতে কি পায় মানুষ?নিজেকে নিজে প্রশ্ন করে।ওরা যা করে অনেকের উপস্থিতিতেই করে,ক্যামেরাম্যান ডাইরেক্টর প্রভৃতির উপস্থিত থাকে।শুনেছে এরা মোটা অর্থ পায়।জীবনে অর্থ যখন প্রধান ভুমিকা নেয় তখন জীবনের মৌলিকত্ব নষ্ট হল।
একপাশে পা মুড়ে দেওয়ালে হেলান দিয়ে বসে আছে।বয়সে আশিস যদিও কিছুটা বড় কিন্তু দেখে মনে হয় বুড়িয়ে গেছে।কেন কে জানে ঋষির প্রতি কিছুটা বিরক্ত।সবাই মুভি দেখছে ঋষি সম্পুর্ণ না দেখে চলে গেল এটা আশিসের ভাল লাগেনি।ঋষি এসে বসতে মিহির বলল,তুই চলে গেলি,আসল জায়গাটাই দেখলি না।
কি করব ব্যাড লাক।টিউশনিটা আমার খুব দরকার।ঋষি বলল।
শুভ জিজ্ঞেস করল,বাবুলালের সঙ্গে তোর কি কথা হয়েছে রে?
বুঝতে অসুবিধে হয়না সুস্মিতার কাছে কিছু শুনে থাকবে।আজকের ব্যাপারটা তো বলেনি।যদি বলে বাবুলাল ওকে বস বলেছে তাহলে এদের চোখে ঋষি হিরো হয়ে যাবে।অদ্ভুত বিচার বোধ,সমাজে যার গুণ্ডা হিসেবে পরিচিতি সে খাতির করলে একজনের মর্যাদা বাড়ে?অবশ্য মর্যাদা বাড়ে বললে ভুল হবে সবাই খাতির তোষামোদ করে।

কি হল বললি নাতো?শুভ বলল।
কি আবার এল বলল,আমার শত্রু নয়।
আমাকেও ঐসব বুকনি দিয়েছিল আমি পাত্তা দিইনি।আশিস কথাটা সবার উপর দৃষ্টি বুলিয়ে নিল।
ঋষির সঙ্গে চোখাচুখি হতে বঙ্কা চোখ টিপে অন্য দিকে তাকালো।
[+] 1 user Likes kumdev's post
Like Reply
#18


[আট]


লেবু বাগান বস্তি বলে পরিচিত আসলে গণিকা পল্লী।বড় রাস্তা থেকে বেরিয়েছে লেবুবাগান লেন।তার একধারে কিছুটা ফাকা জায়গা ছেড়ে সারি সারি টালির চালা।বস্তি ঘেষে কিছুকাল আগে নতুন বহুতল উঠেছে। বেশ কিছু ফ্লাট অবিক্রীত পড়ে আছে তার একটাই কারণ পাশের বস্তি। ফ্লাট যারা কিনেছে কয়েক ঘর গেরস্থ ছাড়া বেশির ভাগ ব্যবসায়ী।তারা ফ্লাটকে গোডাউন হিসেবে ব্যবহার করে।রাত বিরেতে লরি আসে মাল বোঝাই হয়ে আবার কখনো যায়। যে কয়েকঘর গেরস্থ আছে তাদের এ ব্যাপারে আপত্তি। বাক্সভর্তি কি মাল কোথা থেকে আসে কোথায় বা যায় কেউ জানে না।থানাতেও জানিয়েছে কিন্তু পুলিশ দু-একবার ঘুরে গেছে তারপর অবস্থা যে-কে সেই।রাজনীতিক লোকজনদের কাছেও গেছে বড় বড় আশ্বাসবাক্য ছাড়া কোন কাজ হয়নি। নিরীহ অসহায় মানুষজনের সহ্যশক্তি সম্বল। মেনে নেওয়া ছাড়া কিইবা করার আছে। ব্যবসায়ীদের টাকা আছে কিন্তু তাদের যা টাকা ছিল ফ্লাট কিনতেই নিঃশেষ।এই ফ্লাট বিক্রী করে অন্যত্র চলে যাবে ভেবে কেউ কেউ উদ্যোগ নিলেও যথেষ্ট দাম পাওয়া যাচ্ছেনা। পাশের বস্তিতে মাতালের হুল্লোড় মাল তোলা নামানোর ধুপধাপ শব্দ উপেক্ষা করা স্বাভাবিক হয়ে এসেছিল।
রাস্তার ধারে বেশকিছুটা জায়গা ছেড়ে সারি সারি খুপরি ঘর।প্রতিটী ঘর লাগোয়া দাওয়া।এরপর কয়েকমাস যাবৎ নতুন উপসর্গ দেখা দিয়েছে। তিনতলার কয়েকটা ফ্লাটে দিনে দুপুরে কারা যেন আসে যায়।কেউ বলে জুয়ার বোর্ড বসে,কেউ বলে মেয়ে নিয়ে ফুর্তি করে।এই নিয়ে ফ্লাটের বাসিন্দাদের শুরু হয়েছে গুজ গুজ ফুস ফুস।কিছু একটা বিহীত করতেই হবে স্থির করে আবাসিকরা।
দিব্যেন্দুর মনে খুতখুতানি ছিল কিন্তু রীনা তাগাদা দিয়ে সম্মতি আদায় করে নিয়েছে। বিশেষ করে রীণাকে একান্তভাবে কাছে পাওয়ার লোভ দিব্যেন্দুর দ্বিধার বাধন ছিড়ে দিয়েছে। টাকা দেওয়া ছাড়া দিব্যেন্দুকে কিছুই করতে হবে না রীণাই সব ব্যবস্থা করবে।
বেলা তিনটে নাগাদ লেবু বাগান বস্তির ফ্লাটের নীচে ট্যাক্সি থেকে নেমে ওরা সোজা তিনতলায় উঠে গেল। দিব্যেন্দু অবাক হয়ে দেখল ভ্যানিটি ব্যাগ থেকে চাবি বের করে রীণা দরজা খুলল। ঘরে ঢুকে দরজা বন্ধ করে ব্যাগ থেকে বোতল বের করে দেওয়ালের তাকে রাখল।
বোতলের সঙ্গে দিব্যেন্দুর পরিচয় না থাকলেও বুঝতে বাকী থাকেনা কিসের বোতল।রীণাকে নতুন করে চিনছে। আসবাব বলতে ঘরে একটা চৌকি আর কয়েকটা প্লাস্টিকের চেয়ার। রীণা জানলাগুলো খুলে দিয়ে ঘর সংলগ্ন বাথরুমে ঢুকে গেল।দিব্যেন্দু দরজা দিয়ে বেরিয়ে বারান্দায় গেল।বারান্দা থেকে দেখা যায় খুপরি ঘরের বারান্দায় বসে মেয়েরা জটলা করছে।দিব্যেন্দু ঘরে ফিরে এল।একটা প্লাস্টিকের চেয়ার টেনে নিয়ে জানলার ধারে বসল দিব্যেন্দু। ফুরফুর করে হাওয়া ঢুকছে।দমবন্ধ অবস্থা কিছুটা কেটে যায়। বাথরুম থেকে রীণা বেরিয়ে এল একেবারে অন্য চেহারা।গায়ে জামা কোমরে পেটিকোট। শাড়ী হাতের উপর রেখে হেসে বলল, নেও ফ্রেশ হয়ে নেও।
দিব্যেন্দু জামা খুলে তাকের উপর রেখে দিয়ে হাসল। রীণা এগিয়ে দিব্যেন্দুর প্যাণ্টের বোতাম খুলে টেনে নীচে নামিয়ে দিতে দিব্যেন্দু জড়িয়ে ধরে চুমু খেল। পেটিকোটে হাত দিতে রীণা হাত চেপে ধরে বলল, এখনই নয়। সন্ধ্যে হোক,আগে একটু মস্তি করে নিই।
খোলা দরজার দিকে নজর পড়তে রীণা বলল,দরজা খুললো কে?ঐ দরজা খুলবে না।ওদিকে খানকি মহল্লা।
দিব্যেন্দু বোকার মত রীণার দিকে তাকিয়ে থাকে। পেট খোলা পেটিকোটের নীচ থেকে কাটা দাগ উকি দিচ্ছে। রীণা চোখাচুখি হতে জিজ্ঞেস করে কি,দেখছো এটা কিসের দাগ?
রীণা দাগের উপর হাত বুলিয়ে বলল, তোমাকে বলেছিলাম না, এ্যাবরশন করেছিল।
যাও গা ধুয়ে এসো তোমার গায়ে ঘামের গন্ধ বেরোছে।
দিব্যেন্দু প্যাণ্ট নিতে গেলে রীণা বাধা দিল, এখানে আমাদের কে দেখতে আসছে?অত সাজগোজের দরকার কি?
অগত্যা দিব্যেন্দু প্যাণ্ট ছাড়াই বাথরুমে ঢুকে গেল। আণ্ডার ওয়ার খুলে শাওয়ার খুলে দিল।আঃ শরীর জুড়িয়ে যাচ্ছে। ঘামে সারা গা চ্যাট চ্যাট করছিল।ভাল করে কচলে কচলে শরীরের খাজগুলো ঘষে পরিস্কার করে। একটা সাবান থাকলে ভাল হত।বাড়ার ছাল ছাড়িয়ে শাওয়ারের তলায় ধরে।

বাবুলাল নিজের ঠেকে বসে ভাবছে কনকের ওখানে  কতদিন যাওয়া হয়না।কনকের সঙ্গে বাড়ীউলির ঝামেলা শুরু হয়েছে একদিন গিয়ে কড়কে দিয়ে আসতে হবে। শান্তিদা কেন ডেকে পাঠালো?শান্তিদা পার্টি করলেও বিরাট প্রোমোটারি বিজনেস আছে।সাইটে নিজে যায়না, আলাদা লোক আছে। ভেবেছিল কনকের কাছে যাবে কিন্তু শান্তিদা কি কাজ দেবে কে জানে।খবর পাঠালে কনক কাস্টোমার নেবে না সেজন্য সিয়োর না হয়ে খবর দেয়নি। খালি খালি বেচারির লোকসান হবে। কনক এমন ভাব করে বাবুলাল ওর বে করা ভাতার।বাবুলাল ঐসব প্রেম পীরিতের ধার ধারে না। আজ আছে কাল নেই জেবনের কোন গ্যারাণ্ট আছে।
গুরু লেবুবাগান যাবে?
শান্তিদা খবর পাঠিয়েছে।
ঋষি অনেকক্ষন থেকে চলে যাবার জন্য উশখুশ করছে। এরা সেই মুভি নিয়ে কথা চালিয়ে যাচ্ছে। আশিস ছাড়া সকলেরই পরীক্ষা। গতবার ধেড়িয়ে আবার পার্ট ওয়ান দেবে। ঋষির দিকে আড়চোখে দেখছে কেন বুঝতে পারেনা। ঋষি উঠে দাড়াতে শুভ বলল,যাচ্ছিস?দাড়া আমিও যাবো।
শুভ একটু বসে যা।আশিসের কথায় শুভ বসে পড়ে।
ঋষি একাই চলে গেল। ওদের সঙ্গে তার তুলনা চলেনা।  বড়দির তাকে নিয়ে সারাক্ষন দুশ্চিন্তা। জামাইবাবু তার ব্যাপারে কি ভাবে কি বলে বড়দির জন্য জানার উপায় নেই। জামাইবাবু এবং তার মধ্যে বড়িদি এক প্রাচীরের মত দাঁড়িয়ে।
কঙ্কাবৌদির বাড়ীর কাছে এসে মনে পড়ল কাল দেখা করার কথা। কঙ্কাবৌদি ওকে বোঝে, একটু মজা করে ঠিকই কিন্তু ভালবাসে। একদিন বলেছিল কোন অসুবিধে হলে জানাতে। সম্ভবত টাকা পয়সার কথাই বলতে চেয়েছেন। অবশ্য কোনদিন কিছু চাইতে হয়নি তাহলেও কজনই বা এমন বলে?

দুটো গেলাসে পানীয় ঢেলে একটা দিব্যেন্দুর দিকে এগিয়ে দিল রীণা।দিব্যেন্দু গেলাস হাতে নিয়ে বলল, কোনদিন খাইনি।
বিয়ের আগে কজন চোদে?
দিব্যেন্দু হাসল, রীণা বেশ খোলামেলা কথা বলে। রীণা বলল, একটূ খেলে যোশ আসবে।
দিব্যেন্দু বসে আছে চৌকির উপর। কোলে মাথা দিয়ে রীণা দিব্যেন্দুর ল্যাওড়া নিয়ে ছানছে।
রীণার জামা খুলে মাইয়ের বোটায় চুমকুড়ি দেয় দিব্যেন্দু। ছেনাল মাগীর মত রীণা আহা-উহু করছে।
তুমি কিন্তু কিছু করছো না। নাকি গলায় বলল রীণা।
একটু ধৈর্য ধরো অত হড়বড় করলে হয়?আ-হাআআ বেরিয়ে গেল–কি করছো?
রীণার উঠে বসে হাতে ফ্যাদা জড়িয়ে গেছে। উঠে বাথরুমে গিয়ে ধুয়ে এসে বলল,তোমার ফ্যাদা বেশি গাঢ়ো নয়। এক-একজনের এত ঘন হয় ছাড়াতে চায়না।
দিব্যেন্দু বাথরুমে ধুতে ধুতে ভাবে, এক-একজনের মানে?রীনা বলেছে ওর স্বামী ছাড়া আর কেউ করেনি। রীণা খচে যেতে পারে ভেবে সেকথা তুললো না।
দিব্যেন্দু আবার চৌকিতে এসে বসল। রীণা জিজ্ঞেস করল, ভাল করে ধুয়েছো তো?
রীণা উপুড় হয়ে বাড়াটা মুখে পুরে নিল। সায়া তুলে দিব্যেন্দু রীনার পাছার বল খামচে ধরল। পাছায় তেমন মাংস নেই। মুখ থেকে বাড়াটা সরিয়ে রীণা বলল,অন্ধকার হয়ে গেছে উঠে লাইটটা জ্বেলে দাও।
দিব্যেন্দু লাইট জ্বেলে ঘড়ি দেখল, কাটা আটটার দিকে এগিয়ে চলেছে। আর দেরী করা ঠিক হবে না। যা করার তাড়াতাড়ি করা দরকার। চোখের পাতা ভারী হয়ে এসেছে।
রান্নাবান্না শেষ কঙ্কাবতীর মনে নানা সম্ভাবনা উকি দিচ্ছে। কারো সঙ্গে আলোচনা করতে পারলে ভাল হতো। বয়স কম হলেও ঋষির কথায় অনেক গভীরতা আছে।জীবনে অনেক প্রতিকূলতার মধ্যে বড় হয়েছে তাই চিন্তা ভাবনাও অনেক পরিনত।কাল ওই বলেছিল কাকিনাড়া যায়নি তো?অথচ কথাটা বউ হয়েও তার মনে হয়নি।ব্যালকনিতে দাঁড়িয়ে রাস্তা দেখে আবার রান্নাঘরে চলে যায়। সারাদিন দিব্যেন্দু বাসায় নেই ঋষি আসলে কোন অসুবিধে হত না।দিদির আশ্রয়ে থাকে অনেক ভেবে চিনতে চলতে হয়।ইচ্ছে হয় নিজের কাছে এনে ওর সব দায়দায়িত্ব নেয়।কিন্তু ইচ্ছে হলেই হবে লোকে কি বলবে আর ঋষির দিদিই বা মানবে কেন?
দিব্যেন্দু চিত করে ফেলে রীণাকে। রীণা দু-পা কাচি মেরে বলল, কি হচ্ছে বিয়ে হয়নি।যদি কিছু হয়ে যায়?
বিয়ে হয়নি সোনা বিয়ে হবে। আর পারছি না লক্ষীটী একটু ফাক করো।
রীণা খিল খিল করে ছেনাল হাসি হাসে। দিব্যেন্দু আরও ক্ষেপে যায়, দু-হাতে পা টেনে ফাক করার চেষ্টা করে।
উফস একটা রাক্ষস! পা-দুটো শিথিল করে দিল।
দিব্যেন্দু নীচু হয়ে যোনীর ঠোট দু দিকে সরায়। তর্জনী দিয়ে ভগাঙ্কূর স্পর্শ করে। রীণা হিসিয়ে উঠে কোমর বেকিয়ে গুদ উপর দিকে ঠেলে তোলে।দিব্যেন্দু বাড়াটা এগিয়ে নিয়ে যায়। কিন্তু ঠিকমত প্রবেশ করাতে পারেনা।কি হচ্ছে কি অত ছটফট করছো কেন?
বোকাচোদা নিজে পারছো না তাই বলো। রীণা বাড়াটা ধরে নিজের গুদে মুখে ধরে বলল, কি হল ঢোকাতে পারছো না?
রীণা চিত হয়ে শুয়ে পড়ল। চৌকিতে মচমচ শব্দ হয়। দিব্যেন্দু চৌকিতে দুহাতের ভর দিয়ে কোমর নাড়িয়ে ঠাপাতে লাগল। রীণা মাথা তুলে দেখে মুচকি মুচকি হাসতে থাকে।রীণা বলল,কিরে বোকাচোদা সাবু খেয়েছিস নাকি?পুলিশের বেটি খেতে দেয়না?
দিব্যেন্দু সজোরে ঠাপ দিল।রীণা উরে-মাগো বলে কাতরে উঠে।সে জানে বাড়ার গুতোয় কষ্ট পেলে পুরুষগুলো খুশি হয়।
একবার বেরিয়েছে তাই একটু দেরী হচ্ছে কিছুক্ষন পর রীণা বুঝতে পারে ভিতরে মাল ঢুকছে।দিব্যেন্দু একটু  বিশ্রাম নিয়ে গুদের থেকে বাড়া বের করে বাথরুমে গিয়ে ধুয়ে ফেলল। রীণা তখনো চিত হয়ে শুয়ে আছে।
বাড়ীর কথা মনে পড়ে দিব্যেন্দুর,কঙ্কা হয়তো চিন্তা করছে। নীচে গোলমালের শব্দ আসে।দিব্যেন্দু বাথরুম হতে বেরোলে রীণা বলল বারান্দায় গিয়ে দেখো তো নীচে কি ব্যাপার?শালা খানকিগুলো একটু শান্তি দেবে না।
দিব্যেন্দু জামা প্যাণ্ট পরে দরজা ভেজিয়ে দিয়ে উকি দিল,রাস্তায় বেশ ভীজমেছে।উপর দিক দেখিয়ে কিসব বলাবলি করছে। ছ্যৎ করে বুকের মধ্যে।দ্রুত নীচে নেমে এল। ভীড়ের পাশ কাটিয়ে রাস্তায় এসে দাড়ালো। দূর থেকে দেখল ভীড় আরও বাড়ছে,উত্তেজিত কথাবার্তা।মাঝে মাঝে ঘাড় বেকিয়ে ফ্লাটের উপর দিকে তাকাচ্ছে।দিব্যেন্দুর মনে কুডাকে।বেশিক্ষন এখানে থাকা ঠিক হবে না।বড় রাস্তার দিকে হাটা শুরু করল।একজন জিজ্ঞেস করল্,ওখেনে অত ভীড় কেন দাদা?দিব্যেন্দু উত্তর না দিয়ে বাস রাস্তায় এসে দাড়ালো। শ্যাম বাজারগামী একটা বাসে উঠে পড়ল।কয়েকজন যুবক ছুটতে ছুটতে ভীড়ের দিকে যেতে দেখল।
রীণা উঠে দরজা বন্ধ করে দিল। বোকাচোদা গেছে তো গেছে। দিব্যেন্দুর নম্বরে ফোন করল,বেজেই কেটে গেল।শালা ধরছে না কেন?আবার ফোন করে,সুইচ অফ।ধড়ফড়িয়ে উঠে বসে শাড়ী পরে নিল। বাইরে বেরিয়ে দেখল ভীড় জমেছে। ফিরে এসে দরজা বন্ধ করে। একটা অন্য নম্বরে ফোন করে,হ্যা আমি আপনার রীনু…দাদা মনে হচ্ছে গোলমাল ….দাদা প্লীজ প্লীজ… মেরে ফেলবে দাদা বাচান।

কঙ্কাবতীর হঠাৎ মনে হল একটা পুরানো মোবাইল আছে, নম্বরটা দিব্যেন্দু জানে না। কোথায় যেন রেখেছে খুজতে খুজতে পেয়ে গেল।দেখল ব্যালান্স আছে।দিব্যেন্দুর নম্বরে ফোন করল, সুইচ অফ করে রেখেছে। নতুম মোবাইল থেকে ফোন করল তাও সুইচ অফ। ঘড়ি দেখল রাত দশটা। পর পর দুদিন কাকিনাড়া যেতে হবে কেন?মায়ের সঙ্গে কি এমন শলাপরামর্শ যে এত রাত হবে? নিজেও তো একবার ফোন করতে পারে। আর ভাবতে পারছে না। কঙ্কাবতী বিছানায় শুয়ে পড়ে।
লেবুবাগান বস্তিতে বাইক ঢুকতে সবাই সন্ত্রস্ত। বাইকের পিছনে বসেছিল বাবুলাল।লোকজন ঘিরে ধরে অভিযোগ করে, এসব কি হচ্ছে বাবুলাল ভাই?ছেলেমেয়ে নিয়ে থাকি–।
ওকে ওকে সব শালা বন্দোবস্ত করছি।কোনতলায়?
তিন তলায় মনে হচ্ছে।
আছে না উড়ে গেছে?
ওইতো লাইট জ্বলছে।
ওকে ওকে। আপনারা যান দেখছি বোকাচোদা ভদ্দর মহল্লায় মধুচক্র। বাবুলাল উপরে উঠে গেল।ভীড়ের মধ্যে স্বস্তির ভাব এইবার একটা বিহিত হবে।রুদ্ধশ্বাসে অপেক্ষা করে কি হয় কি হয়?দরজা বন্ধ থাকলে বাবুলাল ভেঙ্গে ঢুকবে ছাড়ার পাত্র নয়।এতক্ষন যারা হম্বিতম্বি করছিল তাদের খারাপ লাগে।তারা ঠিক করল বাবুভাইকে বলতে হবে বেশি মারধোর নাকরে থানায় দিতে। কিছুক্ষন পর কাপড়ে মুখঢাকা একজনকে নিয়ে নেমে বাইকের পিছনে বসিয়ে বলল,ভজা একদম থানায় নিয়ে যাবি।আমি আসছি।
বাবুলাল রাগে ফুসছে। একজন এগিয়ে এসে জিজ্ঞেস করল,বাবুভাই একা? আর কেউ ছিলনা?
বাবুলাল বলল,এসব কি একা হয়?মনে হয় আগেই ভেগেছে।আপনারা এতলোক কি করছিলেন?ভেগে যাবে কোথায় পুলিশের ল্যাদাম পড়লে সব বেরিয়ে যাবে।

মনে হচ্ছে কেউ যেন দরজা ধাক্কাচ্ছে?কঙ্কাবতীর তন্দ্রা এসেগেছিল।কান সজাগ করে।হ্যা কেউ এসেছে।
দরজা খুলতে ধক করে নাকে লাগে উৎকট গন্ধ। নাক কুচকে দরজার পাশে সরে গেল।দরজা বন্ধ করে শোবার ঘরে এসে দেখল নিঃসাড়ে পড়ে আছে দিব্যেন্দু। কিছুক্ষন দাঁড়িয়ে তাকিয়ে থাকে নেশা করেছে। চোখের পাতা ভিজে যায়। বেসিনে গিয়ে চোখে মুখে জল দিল। ভাত বেড়ে খেতে বসল। পুরানো অনেক কথা মনে পড়ে।বাবার কোনো দোষ নেই, তিনি তো তার মেয়ের ভালর জন্য করেছেন।ব্যাঙ্কে কাজ করে এমন হবে কি করে জানবেন। খাওয়া দাওয়ার পর ঘরে এসে দেখল তেমনি পড়ে আছে। পাশে শোবার কথা মনে হতে গা গুলিয়ে উঠল। লাইট নিভিয়ে পাশের ঘরে সোফায় শুয়ে পড়ল কঙ্কাবতী।চোখ দিয়ে জল গড়িয়ে পড়ল।কাল ঋষি আসার কথা ওকে নিয়ে জয়াআম্মার কাছে যাবে।মানুষ যখন অসহায় বোধ করে তখন তুকতাক ইত্যাদি অলৌকিক ব্যাপারকে আকড়ে ধরে।এসবে কোনোদিন বিশ্বাস ছিলনা।ঋষি শুনলে হয়তো হাসবে।ওকে আগেই কিছু বলবে না।
[+] 6 users Like kumdev's post
Like Reply
#19
দিব্যেন্দু তো ঘরে নাই নুন, ছেলে আমার মিঠুন ! 4 ইঞ্চি নিয়ে ছুটে গেছে বারোভাতারীকে লাগাতে, Lol.
Like Reply
#20
(28-05-2020, 09:22 AM)Mr Fantastic Wrote: দিব্যেন্দু তো ঘরে নাই নুন, ছেলে আমার মিঠুন ! 4 ইঞ্চি নিয়ে ছুটে গেছে বারোভাতারীকে লাগাতে, Lol.

Erokom lok der dhore ganadholai deoa uchit.

Sala bokachoda narak er keet.

Angry Angry
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)