Thread Rating:
  • 31 Vote(s) - 3.48 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Romance ভোদাইয়ের ভূ-দর্শণ/কামদেব
#1
ভোদাইয়ের ভূ-দর্শণ
                                                       কামদেব


মার নাম বৈদুর্য সেন। অদ্ভুত নাম শুনে অনেকেই জিজ্ঞেস করে,নামের  মানে কি? কোনো উত্তর দিতে পারিনি। শুনেছি জন্মের পর আমার দাদু শিশুর কটা চোখ দেখে এই নাম দিয়েছিলেন। বৈদুর্য একটি রত্ন যা ক্যাটস আই নামে পরিচিত। বন্ধু-বান্ধবরা সুবিধের জন্য কখনো বোদা কখনো বুদু বলে ডাকতো। আমি মেনে নিয়েছি কেননা প্রতিবাদ করা আমার স্বভাব বিরুদ্ধ। জ্ঞান হবার পর থেকেই দেখছি আমার মা শয্যশায়ী। চারু মাসী আমাদের রান্না করতেন।তা ছাড়া মাকে খাইয়ে দিয়ে যেতেন।এইজন্য চারুমাসীকে আমার ভাল লাগতো। চারু মাসী বিধবা,চারের ঘরে বয়স হবে।লাইন ধারে জবরদখল জমিতে চটার বেড়া টালির চালের ঘর।চারু মাসীর একমেয়ে বীনার বিয়ে হয়ে গেছে। মেয়ে-জামাই চারু মাসীর সঙ্গেই থাকত। জামাই পরেশ অটো চালায়।শ্বাশুড়িকে নাকি লোকের বাড়ী কাজ করতে অনেক নিষেধ করেছে কিন্তু চারুমাসী অন্যের উপার্জনে নির্ভর করা পছন্দ করেন না। পরেশ প্রেস্টিজ রক্ষার জন্য বীনাদিকে নিয়ে বাড়ি ভাড়া করে অন্যত্র থাকে। আমার বাবার বন্ধু বিষ্ণুকাকুর অবিবাহিতা বোন মায়া আণ্টি মাঝে মাঝে আমাদের বাড়িতে আসেন।রান্না ঘরে গিয়ে চারুমাসীর উপর খবরদারী করতেন।বুঝতে পারি চারুমাসীর এই অনধিকার চর্চা অপছন্দ তবু মুখ বুজে সহ্য করে যাওয়া ছাড়া উপায় ছিল না। মা অসুস্থ সে জন্য আমাকে খুব ভালবাসতেন। হয়তো আমার মুখ চেয়ে এই উপদ্রবকে মেনে নিয়েছিলেন। একদিন স্কুল থেকে ফিরে দেখলাম তুমুল বচশা শুরু হয়েছে।কি নিয়ে জানি না,মায়া আন্টী যা মুখে আসে বলে যাচ্ছেন।বেশ্যা মাগী তোমার গুণপনা জানি না ভেবেছো?ঘরে লোক নিতে এখন সাধুপুরুষ সাজা হচ্ছে?
--বেশ করেছি তাতে তোমার কি?চারুমাসীও সমান তালে জবাব দিচ্ছেন।
--বিধবা মাগী কোথায় ধম্ম কম্মো করবে তা না শরীরে এত জ্বালা আসে কোথা থেকে? ভাতার খেকো এখানে কি মতলবে ডেরা বেধেছিস বুঝিনা?
--আমি ভাতার খেকো? আইবুড়ো মাগী এত বয়স হল ভাতার জোটাতে পারলি না,আমার তো তবু ভাতার ছিল।
--কি বললি? যত বড় মুখ নয় তত বড় কথা!
চারুমাসী দপদপিয়ে সটান বাবার কাছে গিয়ে জিজ্ঞেস করে,দাদা আপনে কিছু বলছেন না যে?
বাবা আমতা আমতা করে বলল, আহা সব কথায় কান দেবার দরকার কি?যাও তুমি কাজ করো গিয়ে।সুমনাকে খাইয়েছো?
বাবাকে চারুমাসী দাদা বলতেন,আমার মায়ের নাম সুমনা। রান্না শেষ করে গজগজ করতে করতে চারুমাসী বেরিয়ে গেল। একটু আগের ঘটনায় চারুমাসী অন্য মনস্কভাব, মন ভাল নেই। পথে দেখা হল সুরোদির সঙ্গে। সুরোদি উকিলবাবুর বাড়ী রান্নার কাজ করে। চারুমাসীদের বস্তিতেই থাকে।
--কি ভাবছো বলতো?তখন থেকে ডাকছি--।
সুরোদির কথা শেষ না হতেই চারুমাসী বলে, তোর কাজ শেষ হল?
--উকিলবাবুরটা শেষ হলেই শেষ।
--উকিল গিন্নী লোক কেমন?চারুবালা জিজ্ঞেস করে।
--উকিলবাবু মারা যাবার পর বাড়ীটা একেবারে খা-খা করে।ভাবছি কাজটা ছেড়ে দেবো।
--বউটা ঝগড়ুটে নাকি?
--তা নয়।ঐ কি একটা রোগ আছে শ্বেতি না কি বলে? দিন দিন সারা শরীর সাদা হয়ে যাচ্ছে। আমার কেমন ভয় করে।
--তাতে তোর কি? তুই রান্না ঘরে রান্না করবি।তোর সঙ্গে তো খারাপ ব্যাবহার করে না।
 --সেই জন্য তো ছাড়তে পারছি না।
অঞ্চলের বিখ্যাত উকিল সারদা প্রসাদ মুখার্জি,হাইকোর্টে সবাই একডাকে চিনতো। পাড়ায় খুব একটা কারো সাথে মিশতো না। দুই মেয়ে মিমি আর জিমি।পাত্রপক্ষ মিমিদিকে দেখতে এসে জিমিকে পছন্দ করে। সারদাবাবু ভাল পাত্র হাতছাড়া করলেন না। ছোট মেয়ের বিয়ে আগেই হয়ে গেল। মিমিদি চাকরি করে,পাত্রের অভাব হবে না। কিন্তু একদিন সারদা উকিল নিজের গাড়ী নিয়ে কোর্টে বেরোলেন ফিরলেন শব বহনের গাড়ীতে। সওয়াল করতে করতে হঠাত বেহুশ হয়ে পড়েন। হাসপাতালে নিয়ে যেতে ডাক্তার বললেন,স্যরি। সারদাবাবুর বাড়ীতে সেই রমরমা নেই।মেয়েকে নিয়ে সুনন্দা মুখার্জির অশান্তি,মিমিদি বিয়ে করতে চায় না।কেউ কেউ বলে পুরুষ জাতির উপর ঘেন্না ধরে গেছে।
একদিন সন্ধ্যে বেলা বাসায় ফিরে দেখলাম দরজার কাছে মায়াআণ্টির চটি। বাবার ঘরের দরজা ভেজানো। দরজার ফূটোয় চোখ রেখে মাথা ঝিম ঝিম করে উঠল।আমার বাবা ক্যালানের মত সোফায় বসে আছে।মায়া আণ্টি বাবার কোলে।
--আহা কি করছো খোকন আসার সময় হয়ে গেল।মিন মিন করে বাবা বলল।
--তোমার ছেলে? খিলখিল করে হেসে উঠে মায়াআণ্টি বলল,ওটা একটা ভোদাই।কিছু বুঝবে না। 
আমার খুব খারাপ লাগল ভোদাই বলার জন্য নয়,মানুষটা খেটে খুটে অফিস থেকে এল কোথায় একটু বিশ্রাম করবে তা না ধুমসি গাড় নিয়ে বাবার কোলে বসে আছে।চলে যাবো কিনা ভাবছি আচমকা দরজা খুলে গেল। সামনে দাঁড়িয়ে মায়া আণ্টি।
--এ্যাই ভোদাই এখানে কি করছিস?
--বিশ্বাস করুণ আণ্টি আমি কিছু দেখিনি।থতমত খেয়ে আমি বললাম।
মায়া আণ্টি হা-করে আমাকে কিছুক্ষন দেখলেন তারপর খিলখিল করে হেসে জিজ্ঞেস করলেন, দেখতে ইচ্ছে করে?
ভীষণ লজ্জা লাগলো বললাম, ঝ-আ।
--ও রে আমার ভোদাই রে, বলে আমার গাল টিপে দিলেন। হাত-মুখ ধুয়ে আয় খাবার দিচ্ছি।
চলে যাচ্ছি পিছন থেকে ডাকলেন,এ্যাই শোন।
ঘরের ভেতর থেকে বাবা জিজ্ঞেস করল,কে মায়া?
--কেউ না।আণ্টি বলল।
আমি আণ্টির কাছে যেতে বলল,শোন ঝি-চাকরের সঙ্গে বেশি ঢলাঢলি করবি না।
আমি ঘাড় নেড়ে চলে এলাম।বুঝতে পারি চারুমাসীর কথা বলছেন। ঢলাঢলি কথাটা খুব খারাপ লাগে।কে কাকে বলে একটু আগে যদি না দেখতাম।

চলবে]
[+] 11 users Like kumdev's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
দাদা প্রাণাম দিবেন ।আপনিই কি আমাদের প্রাণের কামদেব দাদা ? যদি তাই হন তাহলে এই xossiye এবং আমরা সবাই আর একটা মকুটকে নতুন করে ফিরে পেলাম।

""পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা"" !! Sad

[+] 1 user Likes Kolir kesto's post
Like Reply
#3
Ha inie sei kamdev mama.... Welcome back
Like Reply
#4
উনিই যদি কামদেব হয়। তাহলে তো আমরা আমাদের চটি গুরুকে পেয়েছি।
আমার মনে হয় বাংলা চটি জগৎ এ সবচেয়ে পরিচিত একজন লেখক হচ্ছে কামদেব ।
যদি কার জীবনে কেউ ১০ টি চটি গল্প পড়েছে, তার মধ্যে একটি কামদেবের চটি সে নিশ্চয়ই পড়েছে।

শুভকামনা কামদেব দাদা, আপনি লেখা চালিয়ে যান সাথে আছি।
[+] 6 users Like Mr.Wafer's post
Like Reply
#5
দ্বিতীয় পর্ব




টিফিন খেয়ে বই নিয়ে বসলাম। ভোদাই কথাটা কিছুতেই ভুলতে পারছি না। অভিধান খুলে তন্ন তন্ন করে দেখলাম।ভোদা মানে স্থুল কিন্তু ভোদাই খুজে পেলাম না। বিছানায় শুয়ে ভাবছি মায়া আণ্টি আর চারুমাসীর মধ্যে গোলমালের কথা। আমাদের সংসারে আগে এইসব অশান্তি ছিল না। সব অশান্তির মুলে আমার বাবা সুকুমার সেন।আমাদের সংসারে মায়া আণ্টি নাক গলাবার কে? বাবা যদি একটু শক্ত হত তাহলে এমন হত না। দিন দিন বাবা কেমন হেদিয়ে যাচ্ছে। ভালবেসে বিয়ে করেছিল মাকে,ব্রাহ্মন পরিবারের মেয়ে আমার মা,অধ্যাপক পিতার আদুরে মেয়ে।মেয়ের জিদের কাছে হার মেনে বাবাকে জামাই হিসেবে মেনে নিতে বাধ্য হয়েছিলেন।সেই মায়ের প্রতি বাবার উদাসীনতা খুব কষ্ট দেয় আমাকে। চারু মাসী যা একটু মায়ের দেখাশুনা করে সেই চারুমাসীই যদি চলে যায় তাহলে কি হবে ভেবে অসহায় বোধ করি।
চারুমাসীর বিরুদ্ধে মায়া আন্টির অভিযোগ একেবারে উড়িয়ে দেবার মত নয়। স্বামীকে হারিয়ে জীবিকার প্রয়োজনে মানুষকে কত কিইনা করতে হয়। তা নিয়ে পাড়ার লোকের তেমন মাথা ব্যথা ছিল না।সে সব কথা এখন তোলার কোনো মানে হয় না। তাছাড়া সব জেনে বুঝেই বাবা তাকে রেখেছিল।মায়া আণ্টির আমাদের বাড়ীতে ঘন ঘন আসা কেউ পছন্দ করে না। পাড়ার লোকজনও ভাল চোখে দেখছে না।এই বয়সে এমন চড়া সাজগোজ করেন চোখ তুলে তাকাতে গা শিরশির করে।


উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হল,খারাপ হয়নি পরীক্ষা। হল থেকে বেরিয়ে শুভ বলল, চল একটা সিনেমা দেখে আসি।
--নারে আমি যেতে পারবো না।মা বাড়িতে একা আছে। আচ্ছা শুভ তোকে একটা কথা জিজ্ঞেস করছি।কাউকে বলিস না।
--কি কথা?
--ভোদাই মানে কি জানিস?
অদ্ভুত চোখ মেলে আমার দিকে তাকালো,আমি হাসলাম।
--কিরে জানিস?
--তুই একটা ভোদাই।কি ব্যাপার বলতো হঠাৎ ভোদাই নিয়ে পড়লি? শুভ জিজ্ঞেস করে।
--নারে সিরিয়াসলি বলছি তুই জানিস ভোদাই মানে?
শুভ মজা করে বলে,ভোদাই মানে বোকা চোদা।
স্টেসনে ট্রেন ঢূকলো,লাইনের ওপারে আমরা থাকি। তাড়াতাড়ি লাইন পেরোতে লাগলাম।অনেক লোক নেমেছে ট্রেন থেকে।আমারে সামনে যাচ্ছে মিমিদি। মনে হয় এই ট্রেন থেকে নামলো। আমাকে দেখে জিজ্ঞেস করে, কিরে বুদু কোথায় গেছিলি? কাকীমা কেমন আছেন?
--পরীক্ষা দিয়ে এলাম,আজ শেষ হল।মা সেই আগের মত।তুমি এত তাড়াতাড়ি ফিরলে?
--আমার কোনো ঠিক নেই।পাস করলে তো পড়বি? কোনো দরকার পড়লে বলিস। মিলিদি আমার দিকে না তাকিয়ে বলে চলতে লাগলো। শুভ আমার হাতে চাপ দিয়ে ফিস ফিস করে বলে,শালা চাপকি মাল! কেন যে একে পছন্দ না করে বোনকে পছন্দ করলো?
--ঝাঃ তোর খালি বাজে কথা।শুভ তাহলে বিয়ের ব্যাপারটা জানে? খারাপ খবর বাতাসের আগে ছোটে। তাকিয়ে দেখলাম মিলিদি চলে যাচ্ছে।সালোয়ার কামিজ পরনে চুল ছেলেদের মত ছোটো করে ছাটা।হাতে সরু চেনে একটা ঘড়ী ছাড়া আর কিছু নেই।সরু কোমরের নীচে প্রশস্ত ভারী পাছা তালে তালে দুলছে। চলনে একটা পুরুষালী ভাব।
বাবা অফিস থেকে ফেরেনি,চারুমাসী এতক্ষনে এসে যেতে পারে। সারা দুপুর একা থাকে মা। রাস্তার মোড়ে বাক নিতে গিয়ে গুভকে বলি,আমি আসিরে।মায়ের কথা ভেবে হন হন করে পা চালালাম।
বাড়ী ঢুকে দেখলাম রান্না ঘরে চারুমাসী।ঘাড় ঘুরিয়ে আমাকে দেখল। ভীষণ পেচ্ছাপ পেয়েছে। চারু মাসী মনে হল কিছু বলতে চাইছিল। পেছাপ করে শোনা যাবে। দরজা ঠেলতে চমকে গেলাম।মায়া আণ্টী দজার দিকে পিছন করে কোমর অবধি কাপড় তুলে গুদে জল দিচ্ছে। আমার পেচ্ছাপ বন্ধ হয়ে গেল।দ্রুত নিজের ঘরে এসে বসে ভাবছি, মায়া আণ্টি আমাকে দেখেনি তো?
একটূ পরেই আণ্টি এসে বললেন,কি রে খুব সেয়ানা হয়েছিস? বলবো তোর বাপকে? মাগীর গুদ দেখার খুব সখ?
হাটু অবধি কাপড় তোলা ভিজে পা আণ্টি আমার দিকে আগুনে দৃষ্টি মেলে, আমার কান ঝা-ঝা করে ওঠে কাদো-কাদো গলায় বলি,বিশ্বাস করুন আমি খেয়াল করিনি। জানতাম না আপনি এসেছেন .....আপনি দরজা খুলে রেখেছিলেন..মানে..মানে...।
--কি আবার আমার নামে দোষ? তোমার জন্য আমি মুতবো না? আমি তোর মায়ের মত রে ভোদাই।ফের যদি উকি দিয়েছিস ধোন কেটে দেবো। দাড়া আজ আসুক সুকু....।
বইতে পড়েছি আগেকার দিনে রাজা-বাদশারা অন্দর মহলে চাকর-বাকর রাখতো তাদের নাকি ধোন কেটে দিত। তাদের বলা হত খোজা। আমায় যদি খোজা করে দেয় তাহলে কি হবে ভেবে চোখে অন্ধকার দেখি। কি করবো কিভাবে বিশ্বাস করাবো আমার কোনো দুরভিসন্ধি ছিল না। সাত-পাঁচ ভেবে মাটিতে বসে আণ্টির পা চেপে ধরে বললাম,আপনার পা ছুয়ে বলছি জানতাম না আপনি বাথরুমে আছেন।
--ঠিক আছে ওঠ।
আণ্টির আশ্বাসে মুখ তুলে তাকাতে দেখি কাপড় তুলে গুদ বের করে দাঁড়িয়ে আছেন, মুখে মুচকি হাসি। এত যদি দেখার সখ তাহলে ভাল করে দ্যাখ।
কালি ঠাকুরের মত দাঁড়িয়ে তলপেটের নীচে একথোকা বালে ঢাকা গুদ, দেখার উপায় নেই।আমার মুখে কোনো কথা সরে না।ঠোট কাপছে,চোখ সরাতে পারি না।
আচমকা আমার মাথা ধরে নিজের গুদের উপর চেপে ধরলেন।ভিজে বালের স্পর্শ পেলাম। এক ঝলক গন্ধ এসে লাগলো নাকে।দম বন্ধ হয়ে আসার যোগাড়। কোনো ক্রমে নিজেকে মুক্ত করে উঠে দাড়াই।
--আজকের মত ক্ষমা করে দিলাম।কাউকে বলব না তুইও কাউকে বলবি না। আণ্টি বাবার ঘরে ঢুকে গেল।পেচ্ছাপ চেপে রাখায় ধোনটা ফুলে ঢোল।তাড়াতাড়ি বাথরুমে গিয়ে ধোনটা বের করে স্বস্তি পেলাম।পেচ্ছাপ শেষ ধোন ধরে ঝাকাচ্ছি পাশ থেকে মায়া আণ্টির গলা,সাইজটা তো ভালোই বানিয়েছো তাই এত ছোকছোকানি?
--বুদু চা নিয়ে যাও।রান্না ঘর থেকে চারুমাসী ডাকছে মনে হল।মায়া আণ্টির কথার উত্তর না দিয়ে রান্না ঘরে গিয়ে দাড়াতে চারুমাসী জিজ্ঞস করল,মুখটা শুকনো কেন,কি হয়েছে?  
--না কিছু না।মায়া আণ্টিকে চা দিয়েছো?
--হ্যা। তোমাকে কেমন শুকনো-শুকনো লাগছে।শরীর ভাল আছে তো? নেও চা নেও, আমি বৌদিকে চা খাইয়ে আসি।


আমার ঘরে এসে চা খাচ্ছি। মনে পড়ছে একটু আগের কথা।মায়া আণ্টী আমার ধোন দেখেছে মনে হচ্ছে।বিড়ালের মতো কখন শালী পিছনে এসে দাড়িয়েছিল বুঝতেই পারিনি। চায়ে যেন পেচ্ছাপের গন্ধ, খেতে প্রবৃত্তি হচ্ছে না। কি চায় মায়া আণ্টি? আমাদের বাড়ীতে ঘাটি গাড়ার কারণ কি? চারুমাসীর পিছনেই বা কেন লেগে আছেন?
-- বুদু এঘরে এসো,বৌদি ডাকছেন। চারুমাসীর ডাক পেয়ে মায়ের ঘরে গেলাম।
--পরীক্ষা কেমন হল খোকন? মা জিজ্ঞেস করে।
আমি পাশে বসে মার মাথায় হাত বুলিয়ে দিয়ে বললাম,ভাল।তুমি কেমন আছো মা?
ম্লান হাসল মা,কোনো কথা বলল না।মুখের দিকে তাকিয়ে বোঝা যায় কি যেন ভাবছে। এক সময় শীর্ণ হাতে আমার হাত চেপে ধরে ঠোট কাপছে।বুঝলাম মা কিছু বলতে চায়। আমি কান মায়ের মুখের কাছে নামিয়ে নিয়ে যাই। মা ফিসফিস করে বলে,যে যা বলে মন দিয়ে করবি।কারো সাথে বিরোধ করবি না।
হঠাৎ এসব কথা বলছ কেন মা? আমার চোখ ঝাপসা হয়ে এল।মা বলল,সব সময় মনে করবি তুই ভগবানের সেবা করছিস তাহলে মনে কোনো গ্লানি থাকবে না।

[+] 9 users Like kumdev's post
Like Reply
#6
সবাইকে আমার শুভেচ্ছা জানালেম,২০২০ সাল ভালো কাটুক কামনা রইল।
[+] 6 users Like kumdev's post
Like Reply
#7
ভালো গল্প । আগে পড়েছি,
আবারও পড়ছি।
Like Reply
#8
unbelievable!!! আপনি এইখানে আসছেন!!!!সত্যিই গৌরবান্বিত হলো এই সাইট!!!কামভরা কুর্নিশ,,,
রেপু
Like Reply
#9
apnake abar dekhte peye darun lagche
Like Reply
#10
তৃতীয় পর্ব

          শুয়ে বসে কাটছে সময়।যা করবি মনে করবি ভগবানের সেবা করছিস।মা কেন এরকম বলল?মনের মধ্যে খচ খচ করে কথাগুলো। মায়া আণ্টি বাবার ঘরে থাকলে ভুলেও ও ঘরের দিকে যাই না। চারুমাসী মুখ বুজে রান্না করে এবেলা-ওবেলা। অফিস থেকে ফিরে আগে বাবা যাও একটু-আধটু বাইরে বের হত, মায়া আণ্টি থাকলে পাছায় ফেভিকল লাগিয়ে বসে থাকে ঘরে।কত আজেবাজে কথা মনে আসে অলস সময়ের অবসরে।পরীক্ষায় যদি ফেল করি তাহলে পড়াশুনায় ইতি।কিন্তু যদি পাস করি তাহলে কি পড়াশুনা চালিয়ে যেতে পারবো?বাবার যা মতিগতি দেখছি তাতে সন্দেহ হয়।দাদু বেচে থাকলে চিন্তা ছিল না। আজ যদি দাদু থাকতো তাহলে বাড়ী ছেড়ে দাদুর কাছে চলে যেতাম।
দিন কাটতে থাকে। একদিন সন্ধ্যে বেলা বাবা অফিস থেকে ফেরেনি।চারুমাসী রান্নাঘরে কাজ করছে। মায়াআণ্টি এসে বাবার ঘরে বসে আছে।বোনটা বাড়ী ছেড়ে এখানে পড়ে থাকে কিছু বলেও না বিষ্ণুকাকু। টিভি খুলে সংবাদ শুনছি। চারুমাসী এসে মেঝতে বসল। সংবাদ শেষ হলে সিরিয়াল দেখবে,চারুমাসী ঐজন্যই টিভি দেখে।মায়াআণ্টি এলে আর টিভি দেখা হবে না। যেদিন মায়াআণ্টি টিভি খুলে বসে সদিন চারুমাসী ঘেষে না।আমাদের টিভি কাউকে জিজ্ঞেস করার দরকার নেই।ইচ্ছেমত টিভি চালাচ্ছে ফ্রিজ খুলছে কিছু বলার উপায় নেই।এইভাবে দিন কাটতে থাকে।রেজাল্ট বেরোবার সময় হয়ে এল।
একদিন সংবাদে শুনলাম,কাল আমাদের রেজাল্ট বের হবে।বুক কেপে উঠল।এতদিন বেশ চলে যাচ্ছিল, রেজাল্ট বের হবার খবরে অস্থির বোধ করি।এমন সময় মায়াআণ্টি ঢুকে চারুমাসীকে বলল,কি ব্যাপার এখানে কি টীভি দেখতে আসো? কখন এসেছি একটু চা দেবার সময় হল না?
--চা একবার করেছি,বৌদিকে দিয়েছি।
--আমাকে দেবার দরকার নেই?
--তা না দাদাবাবু আসার সময় হয়ে গেল।একবারেই দেবো ভেবেছি।
--মুখে মুখে তর্ক করো কেন? যাও এক্ষুনি আমাকে চা দাও। মায়াআণ্টি দপদপিয়ে বাবার ঘরে চলে গেল।
চারুমাসী উঠে দাঁড়িয়ে বলল,এ মাগী আমাকে টিকতে দেবে না দেখছি। গজগজ করতে করতে রান্না ঘরে চলে গেল মাসী। আমি আতঙ্কিত বোধ করি,কান্না পেয়ে যায়। চারুমাসী না থাকলে কে মা-কে দেখাশুনা করবে রান্না ঘরে গিয়ে মাসীকে বলি, তুমি যেও না তুমি গেলে আমার মা বাঁচবে না চারুমাসী তুমি যেও না।
চারুমাসী আমাকে বুকে জড়িয়ে ধরে বলে, কাঁদে না এত বড় ছেলে কাঁদতে আছে। চারুমাসী আমাকে চুমু খেয়ে বলে,আমার পোড়া কপাল,বৌদিমণির জন্য তো যেতে পারছি না।
আমি চারুমাসীকে জড়িয়ে ধরে বুকে মাথা রাখি।আহা! কি শান্তি!
--বাঃ-বাঃ! যা ভেবেছিলাম তাই! এত জ্বালা শরীরে? ওতো তোর ছেলের বয়সীরে খানকি মাগী!
অবাক ব্যাপার চারুমাসী কোনো প্রতিবাদ করে না।আমাকে ছেড়ে দিয়ে চুপচাপ চা করতে লাগলো। ঘটনার আকস্মিকতায় আমি হতবাক।খারাপ লাগল আমার জন্য চারুমাসীকে কথা শুনতে হল।
মনে হল বাবা এলো।এবার বাবাকে সাতকাহন করে লাগাবে মায়াআণ্টি। আর আমার মেনীমুখো বাবাও সব বিশ্বাস করবে।কিন্তু না সব চুপচাপ।তাহলে বাবাকে কিছু লাগায় নি। বাবার একটা রুপ আমি দেখলাম কদিন পর।স্কুলে গিয়ে রেজাল্ট আনলাম।পাস করেছি প্রথম ডিভিশন ফসকে গেল ১৭ নম্বরের জন্য।শুভ জিজ্ঞেস করল,কোথায় ভর্তি হবি?
প্রশ্নটা শুনে মন খারাপ হয়ে যায়।শুভ বলল,আমি ভাবছি সিটি বা বঙ্গবাসীতে ভর্তি হব।
--দেখি বাবা কি বলে?
--একটা কথা জিজ্ঞেস করব কিছু মনে করবি না?
আমি অবাক হয়ে তাকালাম।শুভ জিজ্ঞেস করল,ঐ আইবুড়ো মাগীটাকে তোদের বাড়ীতে ঢুকতে দিস  কেন?
বুঝতে পারি মায়া আণ্টির কথা বলছে। কিন্তু কি জবাব দেব ভেবে পাই না।বললাম, বিষ্ণুকাকু বাবার বন্ধু আমি কি বলবো?
বাসায় ফিরে বাবাকে প্রণাম করে বললাম, বাবা আমি পাস করেছি।
মায়া আন্টি বললেন,অনেক পড়েছো এবার কাজের ধান্দা করো।দামড়া ছেলে কতকাল আর বাপের ঘাড়ে বসে গিলবে?
অন্ধকার নেমে এল চোখে।ক্যালানে বাবার দিকে তাকিয়ে আছি কি বলে বাবা?বাবা বলল,এবার কলেজে ভর্তি হবার চেষ্টা করো।
আমার চোখে জল চলে এল।বিশ্বাস হচ্ছিল না ঠিক শুনেছি তো?
মায়া আণ্টি বললেন,তোমার পয়সা তুমি উড়াবে না পুড়াবে তাতে আমার কি?পরে আমাকে দোষ দিও না।
আমি ভর্তি হলাম বাংলা অনার্স নিয়ে নৈশ কলেজে।তাহলে মায়া আন্টির মুখ দেখতে হবে না। যদি কোনো কাজকর্ম জোটাতে পারি এই ভেবে।
একদিন সকাল বেলা চারুমাসী ডুকরে কেদে উঠল। বুঝতে পারলাম না কি ব্যাপার? কান্না অনুসরণ করে মার ঘরে গিয়ে দেখলাম চারুমাসী মায়ের পাশে বসে কাঁদছেন। আমাকে দেখে বলল,বুদু তোমার সর্বনাশ হয়ে গেল বাব-আআআআআআ....। তাকিয়ে দেখলাম বাবা দরজা ধরে দাঁড়িয়ে নির্বাক।
আমি কাঁদলাম না,মায়ের মাথার কাছে বসে মাথায় হাত বোলাতে লাগলাম।যখন আমার খুব দুঃখ হয় বা কোনো সমস্যায় পড়ি আমি মায়ের কাছে বসে মাথায় হাত বুলিয়ে দিই।তাতে আমার মন শান্ত হয়। দীর্ঘ দাম্পত্য জীবনের একদা সঙ্গীকে হারিয়ে বাবা কিং কর্তব্য বিমুঢ়।
আমি ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকি।বিশ্বাস হয় না মা আর বেঁচে নেই। মা কি বুঝতে পেরেছিল আয়ু আর বেশি নেই? সব কাজকে "ভগবানের সেবা" কেন বলবে? কেউ কেউ বলে অন্তিম অবস্থায় মানুষ যা বলে তা তার নিজের কথা নয়। অলক্ষ্যে থেকে ঈশ্বর বলিয়ে নেয়।
লাইন ধার থেকে অনেকে এসেছিল পরেশকেও দেখলাম ভীড়ে।ওরাই হাতে হাত লাগিয়ে শ্মশানে নিয়ে গিয়ে মায়ের দাহ সংস্কার করল।পরেশ একগোছা পাটকাঠি নিয়ে আমার হাতে দিয়ে বলল, বদু মুখে আগুণ দিতে হবে।
জ্বলন্ত পাটকাঠি মায়ের মুখে ছোয়াতে হু-হু করে এই প্রথম আমি কেঁদে ফেললাম। চারুমাসী সেদিন কারো তোয়াক্কা না করে,আমাকে বুকে জড়িয়ে ধরলেন।চারু মাসীর নরম বুকে মুখ গুজে ভাল লাগল। কোন রকমে এক সরকারী কেরাণি সুকুমার সেনের বউয়ের শ্রাদ্ধ সম্পন্ন হল। কটাদিন মায়াআণ্টিকে ত্রিসীমানায় দেখা যায় নি।অবশ্য বিষ্ণুকাকু সারাক্ষন ছিলেন বন্ধুর পাশে পাশে।তখন জানতাম না,খেল আভি বাকি হায়।
চারুমাসীও তারপর দিন থেকে আর আসে না।বাবা বলেছিল একবার খোজ নিতে কিন্তু মায়াআণ্টি বলল,আপদ গেছে ভাল হয়েছে।সুকু ঝি-চাকরদের অত মাথায় তুলো না, আমি এসব পছন্দ করি না।
মনে মনে ভাবি তুমি কে বাবা,তোমার পছন্দ হল কি হুলনা তাতে কি এসে যায়। কাউকে না বলে একদিন রেল লাইন ধারে বস্তিতে গেছিলাম চারুমাসীর খোজে,দরজায় তালা ঝুলছে।
মাস কাটতে না কাটতে সংসারটা যাতে ভেসে না যায় বাবা বিয়ে করে বসল মায়া আণ্টিকে।বিষ্ণূকাকু ঘাড় থেকে আইবুড়ো বোনকে নামাতে পেরে বেশ শান্তি পেলেও আমার কপালে শুরু হল অশান্তি। সকালে টিফিন বন্ধ কেবল বাড়ির দরজাটা পুরোপুরি বন্ধ হয় নি।
কখনো কখনো নতুন মায়ের নির্দেশ অনুযায়ী ঘরের কাজকর্ম ভগবানের সেবা করার মত করে যাচ্ছি।শুনেছি চারুমাসীকে মিমিদি কলকাতায় কাজের ব্যাবস্থা করে দিয়েছে। যাকে পাই তাকেই বলি একটা কাজের কথা।যে কোনো কাজ--চাকর-বাকরের কাজ হলেও সই।বাড়ীতে বাসন মাজা ঘর ঝাট দেওয়া কিই না করতে হয়। পরেশ বলেছিল অটো চালাতে পারলে একটা কাজের ব্যবস্থা করে দিতে পারতো।লেখাপড়া না শিখে যদি অটো চালানোটা শিখতাম আজ কাজে দিত। চারুমাসী পাড়ায় এলে দেখা হত,ঘরে ডেকে নিয়ে চা মুড়ি খেতে দিত। নতুন মাকে অস্রাব্য ভাষায় গাল দেয়। আমার দিকে তাকিয়ে বলত, দাদারে তুক করেছে।
দাদা মানে আমার বাবার কথা বলছে।জিজ্ঞেস করি,তুক কি গো?
চারুমাসী আমাকে এক নজর দেখে রহস্যময় হেসে বলল,তুক হল এক ধরণের মন্ত্র মাগীরা জানে।
আমি কথা বাড়াই না।চারুমাসী রেগে গেলে  মুখের আগল থাকে না। চারুমাসীকে কাজের কথা বললাম,শুনে হাসল।
ঘরে ফিরতাম শঙ্কা নিয়ে।বাপটার মনে এত রস ছিল আগে বুঝিনি।দরজা ভেজিয়ে চুদছে,কানে আসতো নতুন মা বাবাকে ভর্তসনা করে বলছে,ভাল করে চুদতেও পারো না?দেখেছো তোমার ছেলের ল্যাওড়া? দেখলে গুদ খেচতে ইচ্ছে করে।
মনে পড়ল পেচ্ছাপ করার সময় আমারটা দেখেছে।সেকথা এখনো মনে রেখেছে? বাস্তবিক আমার ল্যাওড়া একটূ বড় যে কারণে লজ্জায় বন্ধুদের সামনে বের করে পেচ্ছাপ করতাম না।
ওরা যদি সতর্ক না হয় আমি কি করব? দেখে না দেখা শুনে না শোনার ভান করে সরে যেতাম।কিছুদিনের মধ্যে সবাইকে অবাক করে দিয়ে নতুন মা পেট বাঁধিয়ে বসল। সংসারে আমার খাতির আরও কমে গেল। তলপেটের নীচে টনটন করলে ধোন বের করে স্বাভাবিক তাড়নায় পেচ্ছাপ করতাম।কিন্তু বিশ্বাস করুণ নতুন মা-র মুখে আলোচনা শোনার পর থেকে আমি ল্যাওড়া সচেতন হয়ে উঠলাম।পেছাপ করার সময় মন দিয়ে ল্যাওড়ার দিকে চেয়ে দেখতাম। রাস্তায় কুকুর যখন পরস্পর আটকে দাঁড়িয়ে থাকতো অন্যের দৃষ্টি এড়িয়ে আড়চোখে দেখতাম। মেয়েদের বুকের মাংসল পিণ্ডের নড়াচড়া আমাকে নাড়া দিত।
ট্রেন লাইনের ধারে বনকচু আশ শ্যাওড়ার ঝোপ,তার পাশে গড়ে উঠেছে বসতি। এখানেই থাকতো চারুমাসী।এখন তালা বন্ধ হয়ে পড়ে আছে।চারুমাসী কলকাতায় কাজ করে।মাঝে মধ্যে চারুবালা এসে তালা খোলে।জামাই পরেশ বাড়ীটা বিক্রী করার জন্য চাপ দেয়। পোড়খাওয়া চারুবালা জানে কখন লাথি মারবে তার ঠিক নেই।তখন এই আশ্রয় হবে তার মাথা গোজার জায়গা।
[+] 7 users Like kumdev's post
Like Reply
#11
darun dada.
taratari old golpo ta sesh kora new golpo shuru korun.
Like Reply
#12
Dada, apni osadharon likhen. Apnar ai golpo soho 4-5 ta golpo bivinno forum khuje khuje osonkhobar poresi. Akhon notun golper opekkhay asi. Onekdin holo apnar notun golpo passi na. R purono golpo gulo o ak jaygay kore rakhun, jate amra majhe majhe revision dite pari. Dhonnobad dada.
[+] 1 user Likes Bislybaran's post
Like Reply
#13
Mama ekta chotto request a6e... Jadi paren tabe "কোন কুলে ভিড়লো এ তরী " golpo tar sesh tuku jadi likhte paren...
[+] 2 users Like Small User's post
Like Reply
#14
চতুর্থ পর্ব



মহাত্মা গান্ধী রোড দিয়ে পশ্চিম দিক বরাবর যেতে বামদিকে গলির মধ্যে একটূ ঢুকলে নজরে পড়বে পুরানো তিনতলা বাড়ী কোথাও কোথাও পলেস্তারা খসে গেছে নীচে দোকান দরজায় রঙ চটা লেখা  SHELTER প্রায় সবারই চোখে পড়ার কথা। শেল্টার আসলে মেয়েদের ছোটখাটো হোস্টেল। তিনতলা বাড়ী নীচে দোকান উপরের দোতলা এবং তিনতলায় থাকে বিবাহিত অবিবাহিত মিলিয়ে জনা পনেরো/ষোল মহিলা।কেউ ছাত্রী আবার কেউ চাকরিজীবী। নাম শেল্টার হলেও লোকমুখে গুদিম্যামের বাড়ী বলে অধিকতর পরিচিত। একসময় বসত বাড়ী ছিল।ব্যারিষ্টার দীননাথ চ্যাটার্জি বিদেশে পড়তে গিয়ে ব্যারিষ্টারি ডিগ্রী সেই সঙ্গে জনৈকা ফরাসিনী মহিলা গোডেলিযেভকে বিয়ে করে দেশে ফিরে এলেন। স্বল্প দিনেই হাইকোর্টে সুনাম অর্জন ও প্রচুর অর্থ উপার্জন করেন। দীননাথ বাবু মৃত্যুকালে প্রভুত ধন-সম্পত্তি এবং একমাত্র স্ত্রী মেরী গোদেলিভ ছাড়া কোনো সন্তান রেখে যেতে পারেন নি।স্বামীর মৃত্যুর পর দিশেহারা নিঃসন্তান মিসেস গোদেলিয়েভ চ্যাটার্জি প্রথমে স্থির করলেন দেশে ফিরে যাবেন। পরবর্তীকালে সিদ্ধান্ত বদল করে বাড়ীটা মহিলা হোষ্টেলে রুপান্তর করেন।তিনতলায় দুটি ঘর ছাড়া বাকী ঘরগুলো আবাসিকদের থাকার ব্যাবস্থা হয়।নীচে দোকান যেমন ছিল তেমন চলতে লাগল।
সারদাবাবুর সঙ্গে পরিচয়ের সুত্রে মিমি মুখার্জি এখানে চারুবালারর চাকরির ব্যবস্থা করে দেয়। পুরুষ প্রবেশ নিষেধ কার্যপোলক্ষে কারো স্বামী বা বাবা এলেও বাইরে সাক্ষাত করতে হত।এই ব্যাবস্থার নড়চড় যাতে না হয় সেদিকে গুদিম্যামের কড়া নজর। রান্নার মাসী আর ফাইফরমাস খাটার জন্য একটি বছর কুড়ির মেয়ে মুন্নি আর একমাত্র পুরুষ অবাঙ্গালি দারোয়ান।
কখনো একদিস্তা কাগজ মাথাধরার ট্যাবলেট স্যানিটারি প্যাড ইত্যাদি আনতেদিদিমনিদের ফরমাস মত মুন্নিকে বেরোতে হত।পথে আসলামের সঙ্গে আলাপ। প্রথম প্রথম মুন্নি পাত্তা দিত না কিন্তু ঘষতে ঘষতে পাথরও ক্ষয় হয়।লজে সবার হুকুম তামিল করতে করতে একঘেয়ে জীবনে হুকুম করার একজনকে পেয়ে মুন্নি লোভ সামলাতে পারে না।মুন্নি কিছু আবদার করলেই সঙ্গে সঙ্গে হাজির করতো আসলাম। একসঙ্গে ফুচকা খাওয়া অন্ধকার ঘুপচিতে দাঁড়িয়ে একটু তোষামোদি কথা শোনা এভাবে মুন্নির লোভ বাড়তে থাকে।আপত্তি সত্বেও আসলাম বুকে হাত দিত কখনো চুমু খেতো। খুব রাগ করতো মুন্নি কিন্তু ঘটনা ঘটে যাবার পর সারাক্ষণ সেই স্মৃতি মনে মনে আন্দোলন করতে ভাল লাগতো। দিনে দিনে এমন হল আসলামের একবার চোখের দেখা না-হলে কিছু ভাল লাগতো না। একদিন দুপুর বেলা নীচ থেকে ইশারা করে আসলাম ডাকে। লজে কেউ নেই গুদিম্যামও খাওয়া-দাওয়ার পর বিশ্রাম করছেন।মুন্নি নীচে নেমে এল।দোকানদারদের জন্য পিছনের বাথরুমে নিয়ে গিয়ে মুন্নির হাতে নিজের ছাল ছাড়ানো ধোন ধরিয়ে দিল।
 মুন্নি ভয় পায় আবার পুরুষ্ট ধোনটা ছেড়ে দিতেও মন সায় না।তারপর মুন্নির ইজের ধরে টানতে থাকে মনের ইচ্ছে বাইরের ইচ্ছে দিয়ে ঠেকানো যায় না।আসলাম পড়পড় করে ধোনটা গুদের মুখে লাগিয়ে মুন্নির পাছা ধরে নিজের দিকে আকর্ষণ করে।মুন্নি সমানে মুখে না-না-না বললেও কার্যত কোন বাধা দেয় না। দেওয়ালে মাথা ঘষে যাচ্ছে মুন্নি 'আহাউ.. আহাউম....আহাউম' বলে কাতরাতে থাকে। আসলাম তাতে কর্ণপাত করে না,কোমর বেকিয়ে মুন্নিকে জড়িয়ে ধরে ঠাপাতে থাকে। আসলাম যখন ক্লান্ত হয়ে মুন্নিকে ছেড়ে দিয়ে প্যাণ্ট পরাতে থাকে মুন্নি হু-হু করে কেদে ফেলে। আসলাম সেদিন মুন্নিকে মোবাইল প্রেজেণ্ট করে এবং কথা দেয় সাদি করবে।
সন্ধ্যে বেলা সবাই লজে ফিরে এসেছে।মুন্নিকে নিয়ে শুরু হল গোলমাল।মুন্নির হাতে মোবাইল দেখে সবার প্রশ্ন কোথায় পেলি মোবাইল? একরাশ প্রশ্নের মুখে মুন্নি জবাব দিল,কুইড়ে পেয়েছি।
--একেবারে নতুন ঝকঝকে তুই কুড়িয়ে পেয়েছিস? সত্যি করে বল গুদিম্যামকে কিছু বলবো না।
কিন্তু কিভাবে বলবে মুন্নি দুপুরে কি হয়েছিল। অবশেষে কেদে ফেলে মুন্নি সে যাত্রা রক্ষা পায়।এত জেরার আসল কারণ মোবাইল নয়।কদিন ধরে কানে আসছিল মুন্নিকে একটি ছেলের সঙ্গে দেখা যাচ্ছে।ছেলেটির ফুটপাথে দোকান আছে,নাম আসলাম না কি যেন। এর আগে হাত ভর্তি কাচের চুড়ি দেখে জিজ্ঞেস করায় মুন্নি বলেছিল,ট্যাকা জমিয়ে কিনেছে। কাচের চুড়ি কত আর দাম সেজন্য সন্দেহ হয় নি।
ছেলেরা মুখ মুছে সবকিছু অস্বীকার করতে পারলেও মেয়েদের তা সম্ভব নয়।কয়েক মাস পর বিষয়টা আর চাপা থাকে না।গুদিম্যামের কানে যেতে ডাক্তারী পরীক্ষা করে একদিকে যেমন নিশ্চিন্ত হল অপরদিকে লজে ঘনিয়ে এল ঘোর দুশ্চিন্তা। পুলিশের কথা বলতে মুন্নি কবে কোথায় কে--সব গড়্গড় করে বলে দিল। পাড়ার ক্লাবে খবর গেল। ক্লাবের ছেলেরা দোকান তুলে দেবে ইত্যাদি ভয় দেখাতে আসলাম কলমা পড়ে সাদি করে মুন্নিকে নিজের বাড়িতে নিয়ে গেল। আবাসিকদের মধ্যে কদিন ধরে মুন্নির অভিসার নিয়ে মুখরোচক আলোচনা চলল।ঐ ঘুপচিতে কিভাবে মিলন হল তা নিয়ে নানা গবেষণা। অতৃপ্ত গুদের হাহাকারের সুর শোনা গেল তাদের গলায়।অতটুকু মেয়ে আর কত কষ্ট সহ্য করবে এমন মতামতও প্রকাশ করল কেউ কেউ।
একটা সমস্যা যায় সেই ফাকা জায়গায় দখল করে আর একটা সমস্যা। মুন্নির জায়গায় নতুন লোক দরকার। দরকার বললেই তো হবে না,কোথায় পাবে লোক? গীতাদি প্রতি সপ্তাহে দেশে যায়। কোলাঘাটে গীতাদির শ্বশুরবাড়ি যদি সেখান থেকে লোক আনা যায়।চারুবালাকে বলা হল তাদের অঞ্চলে লোকের খোজ করতে।চারুবালা বস্তিতে কয়েকজনকে বলেছে কিন্তু কেউ সবসময়ের জন্য বাড়ী ছেড়ে আসতে রাজি নয়।যতদিন লোক না পাওয়া যাচ্ছে চারুর উপর কাজের চাপ বাড়ছে। দিদিমণিরা নিজের স্যানিটারি প্যাড নিজে কিনতে চায় না,লজ্জা করে।
একদিন সবাই মিলে গুদিম্যামকে বলল,ম্যাম এভাবে তো চলা যায় না।
--লোকের দরকার নেই বলছি না কিন্তু আমি তো কিছু চিনি না।সকলকেই বলেছি,ভাবছি পেপারে এ্যাড দেব কিনা?
সবাই পরস্পর মুখ চাওয়া চাওয়ি করে।এই ধরণের কাজে লোক তো পেপার পড়ে না।
--বয় হলে তুমাদের আপত্তি আছে?
কেউ কোনো কথা বলে না।লেডিজ হোস্টেলে বয়? কি বলবে ভেবে পায় না।গীতাদি বলল,ম্যাম যা হোক কিছু করুণ,আমরা আর কি বলবো?দেখবেন যেন চোরছ্যাচোড় না হয়।

[+] 6 users Like kumdev's post
Like Reply
#15
(14-02-2020, 07:52 PM)Small User Wrote: Mama ekta chotto request a6e... Jadi paren tabe "কোন কুলে ভিড়লো এ তরী " golpo tar sesh tuku jadi likhte paren...

মনে থাকবে।
[+] 5 users Like kumdev's post
Like Reply
#16
পঞ্চম পর্ব




পার্ট ওয়ান পরীক্ষা কোনো রকম হল।চিন্তা হচ্ছে অনার্স রাখতে পারবে কিনা।এত অশান্তির মধ্যে পড়াশুনা হয়?কলেজে খোজ নিতে গেছিল রেজাল্ট কবে বেরোবে?
তলপেটের নীচে টন টন করছে। ট্রেন থেকে নেমেই বৈদুর্য কিছুটা এগিয়ে গিয়ে লাইন ধারে  ধোন বের করে দাঁড়িয়ে পড়ল।কচু পাতায় পড়ে চড়বড় চড়বড় শব্দ হয়।অনেক্ষন চেপে রাখার জন্য হোল ফুলে ঢোল হয়ে ছিল।এতক্ষনে স্বস্তি,ধোন ধরে ঝাকিয়ে শেষ বিন্দু ঝরিয়ে দিয়ে প্যাণ্টের মধ্যে ঢুকিয়ে রাখল বৈদুর্য।
চারুবালা মেঝেতে বসে হাটুর উপর কাপড় তুলে পা ফাক করে তেল মালিশ করছিল। রাতেই আবার লজে ফিরতে হবে। আকাশ পরিস্কার চড়বড় চড়বড় শব্দ হতে ভ্রু কুচকে যায়,বৃষ্টি হচ্ছে নাকি?
দরমার বেড়ায় চোখ রাখতে নজরে পড়ল পুরুষ্ট ল্যাওড়া।আরে এতো বদু,চারুমাসীর শরীরে বিদ্যুৎ খেলে গেল।মেয়ের বিয়ের পর ঘরে লোক নেওয়া বন্ধ করেছে।জামাই জানলে আর মুখ দেখানো যাবে না।কখনো গুদে কুটকুটানি হলে কিছু একটা ঢুকিয়ে গুদ খেচে মনকে শান্ত করে। আরে এতো মনে হচ্ছে বদু। বদুর ল্যাওড়া দেখে পুরানো ক্ষিধে চাগাড় দিয়ে ওঠে। পেচ্ছাপ শেষ করে বদু ল্যাওড়াটা একবার ফোটাচ্ছে আবার বন্ধ করছে।আহা ল্যাওড়া কপালি ছেলে একেই বলে।কিন্তু বদুকে তো বলা যায় না।এই বদু আমাকে চোদ।ওতো তোর ছেলের বয়সীরে খানকি মাগী কথাটা মনে পড়তে বুকের মধ্যে দপদপ করে।  মাথার মধ্যে একটা দুষ্টু পোকা নড়াচড়া শুরু করে।কি করে বোকাচোদাকে দিয়ে চোদানো যায়।চারুবালা বেরিয়ে দরজায় এসে দাঁড়ায়।বস্তির পাশ দিয়ে যেতে যেতে চারুমাসীকে দেখে থমকে দাঁড়ায় বৈদুর্য।মাসী কোলকাতায় থাকে এখানে দেখে অবাক হয় জিজ্ঞেস করে,মাসী কবে এলে?
--আজ দুপুরে এসেছি।কতদিন পরে দেখলাম,ভিতরে আসো বাবা।
বৈদুর্য একমুহুর্ত ভেবে মাসীর ঘরে ঢুকে গেল।
--তুমি কেমন আছো?তোমার মুখটা কেমন শুকনো-শুকনো লাগতিছে--খেয়েছো?
--হ্যা খেয়েছি।একটা টিউশনি করে এলাম ওপারে।
গুদিম্যামের ঘর থেকে একটা ক্যাডবেরি কিছু কাজুবাদাম সরিয়েছিল চারুবালা।মাগী খুব এইগুলো খায়,ঘরে সব সময় মজুত থাকে।চারু ক্যাডবেরিটা বদুকে দিয়ে বলে,খাও।
--ক্যাডবেরি?কোথায় পেলে?উজ্জল হয়ে ওঠে বৈদুর্যের মুখ।
--তোমার জন্য কিনেছি।চারু বেমালুম মিথ্যে বলে।
ক্যাডবেরিতে এক কামড় দিয়ে বৈদুর্য জিজ্ঞেস করে,তুমি কেমন আছো?
--আর বোলো না ট্রেনে এক ড্যাকরা মাল নামাতে গিয়ে মাজায় এমন গুতো দিল, বীনা নেই,থাকলে না হয় ম্যাছেচ করে দিতো।
বৈদুর্য ক্যাডবেরি মুখে পুরে দিয়ে বলে,আমি টিপে দেবো?
মুখ্যু চারুর বুদ্ধিতে কাজ হয়েছে।কোমরে কাপড় নামিয়ে দিয়ে বলে,তুমি দিবা? দিলি তো ভাল হয়।
--কাপড় খুলতে হবে না।আমি টিপে দিচ্ছি।
--তুমার কাছে আমার লজ্জা নাই।উপুড় হয়ে শুয়ে বলে,দাও বাবা একটু টিপে দাও।
বৈদুর্য আধখোলা পাছা দেখে বুকের মধ্যে দুপদুপ করে।দু-হাত দিয়ে চারুর কোমর ম্যাসেজ করতে লাগলো।চারু জিজ্ঞেস করে,তুমার নতুন মা কেমন হল?যত্নআত্তি করে তো?
বৈদুর্যের হাত থেমে যায়,একটা দীর্ঘ্যশ্বাস ফেলে বলে,আমাকে পছন্দ করে না। বাবাও কিছু বলে না।
--কেন কি করেছে?
--তোমাকে বলিনি।জানো একদিন মুতের জায়গায় আমার মুখ চেপে ধরেছিল।
--হি-হি-হি  তাই?চারু উঠে বসল।কাপড় কোমরের নীচে নামানো।হাটু অবধি কাপড় তুলে জিজ্ঞেস করে,তুমি দাদাবাবুকে বলোনি?
--বাবা আমার কথা বিশ্বাস করতো না।বাবাকেই বলে আমার ল্যাওড়া নাকি বড়।
চারু আর অপেক্ষা করে না,খপ করে ডান হাতে বদুর ল্যাওড়া চেপে ধরে বলে,তা একটূ বড়।তাতে তোর কিরে মাগী?গুদে নেবার সখ?
বৈদুর্য জানে নতুন মায়ের প্রতি চারুমাসীর ক্রোধের কারণ স্বাভাবিক।চারুমাসীর হাত সরিয়ে দিয়ে একসময় উদাস গলায় বলে, আমি আর বেশিদিন এ বাড়িতে থাকতে পারবো না।তোমাকে বললাম একটা চাকরি জুটিয়ে দেও।
--আমাদের লজে একটা মেয়ে কাজ করতো।কাজ কিছু না বাজার করা টুকটাক দোকান থেকে এটা ওটা এনে দেওয়া--।তাকে ছাড়িয়ে দেওয়া হয়েছে।
--কেন ছাড়িয়ে দিলো কেন?মন দিয়ে কাজ করতোনা?
--কাজ করবে না কেন? গুদের জ্বালা।
বৈদুর্যের শরীর কেপে ওঠে মাসীর সোজা সরল কথায়।বদ্ধ ঘরে চারুমাসীর সঙ্গে একা কেমন অস্বস্তি হয়।
চারু আড়চোখে বদুকে দেখে বুঝতে পারে তার নিশানা যথাস্থানে বিদ্ধ হতে চলেছে। হাত দিয়ে বদুকে চেপে ধরে বলে,তারই বা কি দোষ।আমাদেরই এক একসময় এমন জ্বালা ওঠে আর মুন্নির তো প্রায় যৌবন কাল।বদু তুমার ধোন তো শক্ত হয়ে গেছে।
বৈদুর্য লজ্জা পায়।চারু পায়জামার দড়ি খুলে ধোন মুঠো করে ধরে বলে, দাড়াও আমি নরম করে দিচ্ছি।
বৈদুর্য বুঝতে পারে না কি করবে।মাসীর হাত সরিয়ে দিতে পারে না বরং ধোনটা মুঠ করে ধরতে নিয়ন্ত্রন হারিয়ে ফেলে।কোথায় কার কাছে বসে আছে বিস্মৃতি ঘটে।চারু বলতে থাকে, একদিন বাইরের একটা লোককে দিয়ে চুদিয়ে মুন্নি পেট বাধিয়ে বসল।
কোনো কথা বৈদুর্যের কানে যায় না,নজরে পড়ে চারুমাসীর গুদ বেরিয়ে আছে।চারু নীচু হয়ে বাড়াটা মুখে পুরে নিল।বৈদুর্যের ভয় করছে আবার ভাল লাগে।কোনরকমে বলে,মাসী ওখানে আমার কাজ হয় না?
ধোনের ছাল ছাড়িয়ে দিয়ে মাসী বলে,ওরা ছেলে রাখতে চায় না।
বৈদুর্য চারুকে জড়িয়ে ধরে বলে,মাসী দেখোনা আমার জন্য বলে।ওরা যা বলবে আমি সব করে দেবো।
চারু দু-হাতে বদুকে জড়িয়ে ধরে বলে,তুমি উকিলবাবুর মেয়েকে বলো, গুদিম্যামের সঙ্গে ওর খুব খাতির।
--কে মিমিদি?
--হ্যা ওর বাবার বন্ধু ছিল গুদিম্যামের স্বামী।বলেই বদুর ঠোট নিজের মুখে পুরে নিল চারু।
ঠোট ছাড়িয়ে নিয়ে বলে বৈদুর্য,মাসী কি করছো?
--গুদে জ্বালা শুরু হয়েছে।তুমি একটু চুলকে দেও সোনা।
বৈদুর্য হাত দিয়ে চারুশশীর গুদ চুলকাতে থাকল।
চারু বদুর কোমর ধরে নিজের দিকে টেনে বলল,উপুড় হয়ে বলে ওভাবে না, তোমার ল্যাওড়াটা ভিতরে ঢুকিয়ে ঘষে ঘষে চুলকে দেও।
--আমি এইসব করিনি।
--তুমারে সব শিখোয়ে দেবো,এর মধ্যি ফুটোও--ফুটোও--।
ল্যাওড়াটা গুদে চাপে কিন্তু ঢোকে না।চারুমাসী উহ-রে মাররে-ঈঈ বলে আর্তনাদ করে ওঠে।বৈদুর্য ভয় পেয়ে ল্যাওড়া বের করে নিয়ে মুখ কালো করে বসে থাকে।
--কিচচু হয়নি সুনা।হি-হি-হি তুমি জায়গা মতন ঢুকোতি পারোনি।আমি তুয়ারে শিখোয়ে দিচ্ছি।আস্তে আস্তে অব্যেস হয়ে যাবে। চারু চেরা ফাক করে বলল,দেখো ফুটোটা নিচির দিকি।
বৈদুর্য দেখল ঠিকই চেরা টেনে ধরায় গুদ হা-হয়ে আছে।চারু বলল,দাড়াও তুমার সুবিধে হবে।চারু হাটূ মুড়ে হাতে ভর দিয়ে পাছা উচু করে ধরে বলল,এইবার ঢুকাও। নিচির দিকে চাপ দিবা।
--কিছু হবে নাতো?ইতস্তত করে বৈদুর্য।
--কি আবার হবে তুমি তো জোর করোনি।আমি তুমারে ঢুকাতে বলছি।
বৈদুর্য ল্যাওড়া পুরো ঢুকিয়ে দিল।চারু একটু আ-উ করে বলল,এই তো হয়েছে এইবার ঠাপন দাও।চারু হাত দিয়ে পাছা ফাক করে ঠাপের তালে তালে গোঙ্গাতে থাকে আ-হা-উম --আহ-আ-হা-উম।  
সন্ধ্যে হয় হয় সুরোবালাকে এখন যেতে হবে।চা না-হলে গিন্নিমা ক্ষেপে উঠবে। কাজের অভাব নেই তবে উকিলবাবুর বাসায় যে টাকা দেয় অন্য কেউ দেবে না।চারুদির ঘরের কাছে এসে থামে কি ব্যাপার চারুদি এসেছে নাকি? ভিতরে শব্দ হচ্ছে।দাওয়ায় উঠে ভেজানো দরজার ফাকে চোখ রাখতে মাথা ঝিমঝিম করে ওঠে।চারুদি আবার লোক নেওয়া শুরু করল নাকি? উরি বাপ! কি বিশাল ল্যাওড়া! সাপের মত ঢুকছে আবার বের হচ্ছে।মাটিতে সুরোবালার পা আটকে যায়।এতবড় জিনিসটা চারুদি পারেও বটে। আরে ছেলেটা মনে হচ্ছে সেনবাড়ির ছেলে?বুকের মধ্যে ঢিপ ঢিপ করে।
চারুদিকে জড়িয়ে ছেলেটা স্থির হয়ে গেল,মনে হচ্ছে মাল বেরিয়ে গেছে।ন্যাতায়ে পড়েছে চারুদি।আর দাঁড়ানো ঠিক হবে না। অনেক দেরী হয়ে গেছে।সুরোবালার বুকের মধ্যে দামামা বাজছে।বাড়ির দরজায় পা দিতে গিন্নীমার গলা কানে এল,কি ব্যাপার সুরো? তোমার সময় হল এতক্ষনে?
--কি ঘেন্না কি ঘেন্না! সুরোবালা এতক্ষনে দম ছাড়লো।সুরোবালা আত্মরক্ষার জন্য অন্য প্রসঙ্গে যায়।
--দেরী করে আসবে আর নিত্য নতুন গল্প বানাবে?
চোখ বড় বড় করে সুরোবালা বলে,গল্প?উফ চারুদি এই বয়সে পারেও বটে।
--এর মধ্যে আবার চারু এল কোথা থেকে?সময় মতো আসতে না পারলে বলো আমি অন্য লোক দেখবো।
--এত বয়স হল শরীরের জ্বালা কমল না?
সুনন্দা মুখার্জি রহস্যের গন্ধ পেলেন,গলা নামিয়ে জিজ্ঞেস করলেন,কি বলছো কার জ্বালা--?
--ঐটুকু ছেলের সঙ্গে তাই বলে?
--কে ছেলে, কিসের জ্বালা?
--সেনেদের সেই বিড়াল চোখো ছেলেটা। হাত দিয়ে মাপ দেখিয়ে বলে,এই এত বড়! কি করে নিল এই বয়সে চারুদি? আমি হলে মরে যেতাম।
সুনন্দা মুখার্জি বিষয়টা অনুমান করে সুরোবালাকে থামিয়ে দিলেন,ঠিক আছে তুমি চা করো আমার মাথা ছিড়ে যাচ্ছে।ঝি-চাকরের সঙ্গে এসব নিয়ে আলোচনা করা তার মত মহিলার পক্ষে মর্যাদা হানিকর। ঘরে গিয়েও সুরোবালার কথাগুলো মনে মনে আন্দোলন করতে লাগলেন। সেনেদের ছেলে মানে বদা না কি যেন নাম?সুরো যা দেখালো সত্যিই অত বড়? সারা গায়ে শ্বেতী হয়ে যাবার পর সঙ্কোচে বাইরে বেরনো ছেড়েই দিয়েছেন। ছেলেটি এ বাড়ীতে এসেছে জেনির সঙ্গে।চেহারাটা মনে নেই দেখলে মনে হয় চিনতে পারবেন।উনি আজ নেই থাকলে হয়তো এসব চিন্তা মাথায় আসতো না। মেয়েটা সকালে বেরিয়ে যায়,সময় কাটতে চায় না একা একা।একা হলেই এইসব চিন্তা আসে।
এই সব ছোটো লোকরা অনেক স্বাধীন ইচ্ছেমত যা ইচ্ছে তাই করতে পারে।কিন্তু তার সামাজিক মর্যাদা পদে পদে বাঁধা।চারুকে চেনেন কি দরকারে মিমির কাছে এসেছিল কয়েকবার।বয়সে প্রায় তার কাছাকাছি।একটা দীর্ঘ নিঃশ্বাস বেরিয়ে আসে।
বৈদুর্য জামা প্যাণ্ট ঠিক করতে থাকে,লজ্জায় চারুমাসীর দিকে তাকাতে পারেনা।চারুবালা সান্ত্বনা দেবার জন্য বলে,গুদিম্যামরে আমি বলব তুমি চিন্তা কোরো না।
আড়চোখে চারুমাসীর মুখ দেখে মায়া হল,ফ্যাকাসে হেসে বলল,এখন আসি?

[+] 5 users Like kumdev's post
Like Reply
#17
আমার একটা গল্প "সম্পর্ক" নায়ক বিলাশ কোথায় পাওয়া যাবে কেউ বলতে পারেন?তাহলে উপকৃত হব।
[+] 2 users Like kumdev's post
Like Reply
#18
 



ষষ্ঠ পর্ব


সোফায় বসে চায়ের জন্য অপেক্ষা করছেন সুনন্দা মুখার্জি।সুরোবালা চায়ের কাপ হাতে দিয়ে বলল, চা কিন্তু ফুরিয়ে গেছে, আনাতে হবে।
--আমাকে বলছিস কেন? যাকে বলার তাকে বল। মিমি কি ফিরেছে?
--এইতো চা দিয়ে এলাম।
--বলিস তো আমার সঙ্গে দেখা করতে।
এই মেয়েটাকে নিয়ে সুনন্দার দুঃশ্চিন্তা। কি ভাবছে কি করছে কিছুই বলে না।ওর একটা গতি করতে পারলে শান্তি পেতেন। সুরবালার মুখে চারুশশীর কথা শুনে মনে পড়ল বয়স থেমে নেই মিমির।এত বয়স হল শরীরে এখনো আনচান ভাবটা গেল না।আর মিমির তো ভরা যৌবন ভয় হয় অঘটন কিছু না ঘটে যায়।
--মাম্মি তুমি ডাকছো?
সুনন্দা তাকিয়ে মেয়ের দিকে দেখলেন।লুঙ্গির উপর শার্ট গায়ে বেশ দেখতে লাগছে মেয়েকে।যা পরে তাতেই ভাল লাগে ওর শরীরের গড়নের জন্য।কেন যে ওর বদলে জিমিকে পছন্দ করলো দিব্যেন্দু, ভেবে অবাক হন।মিমির মধ্যে একটা ডমিনেটিং পারসোন্যালিটি যেটা হয়তো ছেলেদের পছন্দ নয়।
--আমার কাছে একটু বসতে ইচ্ছে হয়না?অভিমানের সুরে বলেন সুনন্দা।
মায়ের পাশে বসে জড়িয়ে ধরে বলে,ওহ মাম্মী! তুমি যে কি বলনা?
--তোকে একটা কথা বলি কিছু মনে করিস না।কাল দিব্যেন্দুর সঙ্গে একটু ভাল করে কথা বলতে পারতিস। কাউকে পছন্দ করা না করা ব্যাক্তিগত ব্যাপার ওসবে গুরুত্ব দিতে আছে?ও তোর ভগ্নীপতি সেটা তো মানবি।
মায়ের কথা শুনে খিলখিল করে হেসে ফেলে মিমি।
--সব কথা হেসে উড়িয়ে দিবি নাতো।
--শোনো মাম্মী আমাদের গাড়ি আমরা ফেলে দিলাম কি বেঁচে দিলাম সেসব নিয়ে দিব্যেন্দুর অহেতুক কৌতুহল আমার কাছে বিরক্তিকর। কথাটা তুমি তুললে বলে একটা কথা স্পষ্ট করে তোমাকে বলছি।ও যদি আমাকে বিয়ে করতে চাইতো মিথ্যে বলবো না আমি হয়তো ওকে বিয়ে করতাম। কিন্তু ও জিমিকে পছন্দ করেছে বলে আমার খারাপ লাগেনি।কেন না আমারও ওকে খুব পছন্দ ছিল না।
সুনন্দা স্বস্তির শ্বাস ফেলেন। তার মনে হল কথাটা এখন তোলা যায়,জিজ্ঞেস করেন, তাহলে কেমন ছেলে তোর পছন্দ?
মিমি মুখ টিপে হাসে,মামীর আজ কি হল তার বিয়ে নিয়ে পড়ল? মজা করার জন্য বলে,আচ্ছা বিয়ে করা কি একটা অত্যাবশ্যক ব্যাপার? বাপির ফিক্সড ডিপোজিট যেমন তেমনই আছে কই আমাদের কি কোনো অসুবিধে হচ্ছে?
সুনন্দা চমকে ওঠেন কি বলছে মিমি? খাওয়া পরাটাই সব নয় একজন পুরুষ সঙ্গী মেয়েদের জীবনে কতখানি নিজেকে দিয়ে বুঝতে পারেন।এসব কথা মেয়েকে কি ভাবে বোঝাবেন? সময় হলে নিজেই বুঝবে।সুনন্দা অন্য কথায় চলে যান বলেন,তুই আজ অফিস যাসনি?
--কেন?
--দাগা ফোন করেছিল বলছিল কি বিশেষ দরকার।
--ফোন করেছিল?তুমি তো বলোনি?
--এইতো দেখা হলো।তোর মোবাইল সুইচ অফ--।কোথায় গেছিলি আজ?
মিমি মাথা নীচু করে ভাবে।
সুনন্দা বলেন,আইন পড়লি প্রাক্টিস করলি না।সলিসিটার ফার্মে ঢুকলি--।
--শোনো মাম্মী,ভেবেছিলাম বাপির সঙ্গে থেকে কাজটা শিখে নেবো।তখন তো ভাবিনি এমন হবে।বাপি মারা যাবার পর সব ক্লায়েণ্ট একে একে চলে গেল।দাগা সুভদ্রা মুখার্জিকে নয় চাকরি দিয়েছে এসপি মুখার্জির মেয়েকে,আমার যোগ্যতা দেখে নয়। এখানে আমার আলাদা কোনো গুরুত্ব নেই অফিসে আমি একজন সাধারণ কেরাণী মাত্র।আমি এই চাকরি ছেড়ে দেবো।
--চাকরি ছেড়ে দিবি মানে? সুনন্দা ভয় পেয়ে যান।
--আমি বিজেএস-এ বসছি।আজ টাকা জমা দিয়ে এলাম,কাউকে এখনই বোলো না।দিব্যেন্দু বা জিমিকেও না।
সুনন্দা বুঝতে পারেন না অবাক হয়ে তাকিয়ে থাকেন।
--পাস করলে বাঁধা মাইনের জাজের চাকরি।মিমি হেসে বলল।গাড়ীটা বিক্রী করিনি লিজে দিয়েছি। যা মাইনে পাই তাতে চলছিল না। আর কিছু জানার আছে?
সুনন্দা মেয়ের দিকে তাকিয়ে হাসলেন। বিয়ে না করলে কি হবে? বাপি নেই মাম্মী তো দিব্যি আছে।নাকি ভিতরে ভিতরে কোনো কষ্ট বহন করছে? মিমি কথাগুলো নিয়ে মনে মনে নাড়াচাড়া করতে করতে জিজ্ঞেস করলো,আচ্ছা মাম্মী একটা সত্যি কথা বলবে? এইযে বাপি নেই তোমার কোনো অসুবিধে হয়?
সুনন্দার মুখে লালচে আভা দেখা যায়।মেয়ে বড় হয়েছে ওকে এখন বলতে বাধা নেই। দ্বিধা জড়িত গলায় বলেন,একটু কষ্ট হয় না তা নয়।বাপি মারা যাবার আগেও সেটা বুঝেছিলাম যখন আমার গায়ে সাদা সাদা দাগ দেখা দিল তখন থেকেই আমাদের শারীরিক সম্পর্কে ছেদ পড়ে। মাঝে মাঝে এমন কষ্ট হত,ছেলেদের কথা জানি না কিন্তু...এইতো সুরো বলছিল চারুশশী নাকি....।কথা শেষ হয় না সুরোবালা ঢুকতে থেমে যান সুনন্দা।
--দিদিমণি চা শেষ,আনাতে হবে। সুরোবালা লুচি ভেজে নিয়ে এসেছে।
--ঠিক আছে।আমার খাবার আমার ঘরে রেখে এসো।মাম্মী আমি আসি?
--হ্যারে মিমি ওইযে কটা চোখ ছেলেটা আসতো--যার মা মারা যাবার পর বাবা আবার বিয়ে করেছে ওর নামটা কি যেন?
--নামটা অদ্ভুত--বৈদুর্য সেন।কেন বলতো?
--না এমনি।বউ মারা যাবার আবার বিয়ে করে ফেলল ভদ্রলোক--কটাদিন তর সইলো না।
মায়ের এই অদ্ভুত চিন্তায় মজা পায় মিমি।আসছি মাম্মী বলে চলে গেল নিজের ঘরে।

টুইশনি সেরে বাড়ি ফিরতে ইচ্ছে করে না।ইদানীং সুকুমার বাবুকে রান্না ঘরে দেখা যায়। নতুন মার সঙ্গে গা ঘেষে রান্নায় সাহায্য করছে।বাড়িতে যে একটা বড় ছেলে আছে সে হুশ পর্যন্ত নেই।বৈদুর্যকেই সাবধানে থাকতে হয় কখন কি চোখে পড়ে যায় কে জানে। গত সপ্তাহে চারুমাসীর সঙ্গে কথা হল চাকরির ব্যাপারে। যাকে বলে সে আর একজনকে দেখায়।অবশ্য চারুমাসী বেশ খুশী হয়েছে পারলে নিশ্চয় কিছু করবে। চারুমাসী বলছিল মিমিদির খুব ক্ষমতা বাবা নামকরা উকিল ছিল কিন্তু তাকে কি পাত্তা দেবে? দেখা হলে মিমিদি মায়ের কথা জিজ্ঞেস করতো।মিমিদির বিয়ে হয়নি বলে খুব খারাপ লাগে। জিমি কি এমন সুন্দরী? কলেজে অনেকটাকা বাকী পড়েছে মনে হয় না পড়াশুনা চালিয়ে যেতে পারবে।অন্ধকার দেখে রাস্তার ধারে দাঁড়িয়ে ধোন বের করে পেচ্ছাপ করে।অবাক হয়ে ধোনের দিকে তাকিয়ে থাকে।বড় ধোনের জন্য এখন আর লজ্জা হয় না। চারুমাসী ধোন চুষতে চুষতে বলছিল,এই ধোন বদু তোমার কদর বাড়িয়ে দেবে।খুব লজ্জা করে,কি সব বলে না--খুব অসভ্য চারুমাসী।
সেদিন কেমন পাগলের মতো আচরণ করল চারুমাসী।প্রথমে খুব খারাপ লাগলেও পরে মায়া হল।চারুমাসীর মনে হয় খুব কষ্ট হচ্ছিল,না হলে এমন করবে কেন?চারুমাসী তার কাছে টাকা পয়সা কিছুই চায়নি। সব মেয়েদের মাঝে মাঝে এরকম কষ্ট হয়?
Like Reply
#19
সপ্তম পর্ব




মধুচ্ছন্দা সেন বিয়ের পর চৌধুরি হলেও আগের পদবী ব্যাবহার করা পছন্দ করেন। স্বামীর সঙ্গে বিচ্ছেদের কারণ নিয়ে নানা কথা শোনা যায়।তার একটি কারণ নাকি স্বামীর অক্ষমতা।আবাসিকদের মধ্যে সিনিয়ার।আয়েসী এবং মুখরা ধরনের মহিলা। অফিস থেকে ফিরে চারুকে বলেন,মাসী সময় হলে একটু আসবে তো।
চারু বুঝতে পারে মধুম্যামের মতলব কি? অফিস থেকে ফিরে মুন্নিকে দিয়ে গা টেপাতেন। চারু বলে,আমার এখনও রান্না শেষ হয়নি।আমি এখন গা-টা টিপতে পারবো না।
চারুর কাছে প্রত্যাখ্যাত হয়ে মধুচ্ছন্দা অপমানিত বোধ করেন।মাগীর বড় মুখ হয়েছে। কয়েক জনকে নিজের ঘরে ডেকে নিয়ে হম্বিতম্বি করতে লাগলেন। মাস খানেকের উপর হল মুন্নি চলে গেছে। এখনও লোক ঠিক হল না,আমরা কি বিনি মাগনায় থাকি?
--গুদিম্যাম তো সবাইকে বলেছেন।ফি সপ্তায় গীতাদি দেশে যায় উনিও কাউকে যোগাড় করতে পারলেন না।ঝিনুক কথাটা এমনি বলে।
--তুই আর ম্যামের হয়ে দালালি করিস না তো ঝিনুক।টাকা দিলে লোক পাওয়া যায় না এ একটা কথা হল।
--ওমা দালালি করলাম কোথায়?ক্ষুব্ধ স্বরে বলে ঝিনুক। দ্যাখো মধুদি টাকা দিলেই যদি সব হত তাহলে আর বাড়ী ছেড়ে এতদুরে এসে চাকরি করতে হত না।
ঝিনুক স্কুল সার্ভিস কমিশনে পরীক্ষা দিয়ে চাকরি পেয়েছে বারুইপুরে একটা স্কুলে। অনেক ধরাধরি করেছে টাকা দিতেও রাজি ছিল তবু বাড়ির কাছে বনগাঁ বা আশে পাশে কোনো স্কুলে ব্যাবস্থা হল না।
--এই স্কুল তো শুনেছি ভাল--খুব নাম-টাম আছে।
--স্কুলের কথা তো বলছি না।বলছি যাতায়াতের কথা। ভীড় ট্রেন দাঁড়িয়ে দাঁড়িয়ে যেতে হয় তার উপর দামড়া বাপের বয়সী লোক পাছায় ধোন ঠেকিয়ে চাপ দেয়।ভাবখানা গভীর চিন্তায় ডুবে আছে কিচছু জানে না। বোকাচোদা বাড়িতে বউ বাচ্চা নেই? মাগী দেখলেই ধ্বজা খাড়া,মুরোদ থাকে তো স্পষ্ট করে বল দেখি কত রস আছে?ঝিনুক দৈনন্দিন অভিজ্ঞতার কথা বলে।
--হি-হি-হি একদিন একটাকে ধরে লজে নিয়ে আয় না,রস নিংড়ে বের করে দিই। হাসতে হাসতে মধুদি বলেন।
--লজে ফিরে যে একটু বিশ্রাম করবো তার উপায় নেই।মাথা ধরলো তো ছোটো স্যারিডন কিনতে।অসুবিধে কি আমার হচ্ছে না?
--দাড়া সবাই আসুক আজ শালা গুদিম্যামের গুদের দফারফা করে ছাড়বো।
রবীন্দ্রভারতীর ছাত্রী সীমা খিলখিল করে হেসে উঠলো।মধুচ্ছন্দা কটমটিয়ে সীমার দিকে তাকিয়ে বলেন,এই মেয়ে তুই এখানে কি করছিস?রস ধরে না দেখছি? খিস্তি শুনতে খুব ভাল লাগে? যা নিজের ঘরে যা।
সবাই লজে ফিরে আসতে মধুচ্ছন্দাকে দলবল নিয়ে গুদিম্যামের কাছে যেতে হলনা তার আগেই চারুদি এসে খবর দিল,গুদিম্যাম সবাইকে তার ঘরে ডাকছেন।ওখানেই সবাইকে চা দেওয়া হবে।
সকলে পরস্পর মুখ চাওয়া-চাওয়ি করে। গুদিম্যাম আবার কি জন্য ডাকছেন?আবার নতুন কি হল? একে একে সবাই হাজির হয় গুদি ম্যামের ঘরে।মধুচ্ছন্দা ভাবেন,ভালই হল।গুদিম্যামের কথা শেষ হলে কাজের লোকের কথাটাও তুলতে হবে। সবাই উশখুশ করছে গুদিম্যাম পাশের ঘরে।কিছুক্ষন পর চা দিয়ে গেল চারুবালা।গুদিম্যাম ঢুকলেন, পরণে জিন্সের প্যাণ্ট টি সার্ট।এত বয়স হয়েছে কিন্তু ফিগার ঠিক রেখেছেন।সরু কোমর গুরু নিতম্ব,বুক যেন সমান, ছোটো ছোটো লালচে চুল কাধের উপর থাকে থেমেছে,হাত দিয়ে মাঝে মাঝে কপালের চুল সরিয়ে দিচ্ছেন।
মৃদু হেসে বললেন,তোমরা সব আসিয়াছো?একটা জরূরী বিষয় পরামর্শ করিতে তুমাদের ডাকিয়াছি।
সবাই অনুমান করার চেষ্টা করে জরুরী বিষয় কি হতে পারে?
--লিসেন অল রেসিদেন্ত,মুন্নি চলে যাবার পর একটা লোকের কথা সবাইকে বলেছি। কিন্তু সব সোময়ের জন্য কেহ আসিতে চায়না।চারুকেও বলেছিলাম,অনেককে ওর পাড়ায় বলেছে কিন্তু সংসার ছেড়ে সোবসোময়ের জন্য আসিতে কেহ সম্মত নয়।তবে চারু একটা ছেলের কথা বলছিল।তুমাদের সঙ্গে কথা না বলে আমার পক্ষে কিছু বলা সম্ভব নয়।মুন্নিকে নিয়ে একটা গোলমাল হল সে জন্য আমাদিগকে কম হ্যারাস হইতে হয় নাই।
--কত বয়স ছেলেটার?কনিকাদি জিজ্ঞেস করে।
সবাই চারুদির দিকে তাকায়।চারুদি এদিক-ওদিক দেখে বলে, আমি বলেছি এখানে ব্যাটাছেলে রাখা হবে না।
--তুমি কি বলেছো তা কেউ শুনতে চায়নি। গীতাদি জিজ্ঞেস করে,ছেলেটার বয়স কত?
--আজ্ঞে যোয়ান ছেলে ল্যাখা পড়া জানে।
মধুচ্ছন্দাদি বিড় বিড় করে বলেন,বোকাচোদা বয়স কত বলবি তো?তা না ধানাই পানাই। কথাটা কেউ না শুনলেও পাশে থাকা সীমার কানে যায়।সীমা মুখ ঘুরিয়ে হাসে। মুখ খারাপ হলেও মধুদিকে তার ভাল লাগে।
--হেই চারু তুমাকে বলছে কোতো উমর আছে সেইটা বলো।গোদেলিভ ম্যাডাম জিজ্ঞেস করেন।মধুচ্ছন্দা মাথা নেড়ে সায় দিলেও বোঝা যায় অন্য কিছু ভাবছেন। কাকে আনছে চারুবালা?দেখি কেমন ভদ্র ঘরের ছেলে।ভদ্রলোক চিনতে আর বাকী নেই।


চারুদি অপ্রস্তুত হয় গুদিম্যামের কথায়।আমতা আমতা করে বলে,ভদ্র পরিবারের ছেলে। মনে হয় না কুড়ি বাইশের বেশী হবে না।
কি বলবে সবাই ভেবে পায় না।গুদিম্যাম সবার দিকে চোখ বুলিয়ে বলেন,কি তুমাদের কিছু বলার আছে?
--আমরা কি বলবো ম্যাম?চৈতালিদি মুখ খুললেন,মুন্নি তো ভালই কাজ করছিল তলে তলে যে অমন কাণ্ড করবে তা কি আমরা বুঝতে পেরেছিলাম?
চৈতালিদি অল্প বয়সে বিধবা,ঘাড় ঘুরিয়ে মধুচ্ছন্দাদি তাকে দেখেন।ফিসফিস করে পাশে বসা কনিকাদিকে বলেন,তলে তলে নাতো উপরে? মাগীদের তলেই তো চিতা জ্বলে।তোমার তলে কি আগুণ জ্বলে না?
--আঃ মধুদি শুনতে পাবে।সীমা হেসে সাবধান করে দেয়।
--শুনলো তো বয়েই গেল।আমি ওসব ঢাক ঢাক গুড় গুড় ভালবাসিনা।কাজের লোক কাজ করবে তা সে ছেলে না মেয়ে সধবা না বিধবা তাতে আমার দরকার কি?
গীতাদি বলেন,ম্যাম একটা লোক না হলে খুব অসুবিধে হচ্ছে।সবার মত থাকলে আমার কোনো আপত্তি নেই।শুধু দেখতে হবে চোর-টোর না হয়।সব সময় তো সব সামলে রাখা যায় না।
--নাগো দিদি চোর না খুব ভাল ঘরের ছেলে।সৎ মার অত্যাচারে ঘরে টিকতে পারছে না।চারু নিজের বুদ্ধি খাটিয়ে বানিয়ে বলল।
রিনি আক্তার বলল,আমার কবুল করতে বাধা নেই।গীতাদি সত্যি কথা বলেছেন,খুব অসুবিধে হচ্ছে।
--আঃ মোলো একী তোর বর বাছাই করছিস?চল সীমা ব্যাজর ব্যাজর ভাল লাগে না। ম্যাম আমরা আসি?আপনি যা ভাল বুঝবেন করবেন।
--তাহলে কি ডিসিশন হল?গুদেলিভ জানতে চান,বহাল করা যেতে পারে?
সবাই মোটামুটি যা বলল তাতে স্থির হল শেল্টার-এ একজন পুরুষ কর্মী নিয়োগ হতে চলেছে। সীমা মন্দিরার সঙ্গে একঘরে থাকে।
একটা কল সেণ্টারে কাজ করে মন্দিরা।কদিন হল দেশে গেছে। শুনেছিল মন্দিরার দেখাশুনা চলছে,সেজন্য গিয়ে থাকবে হয়তো।মধুদিকে বলে,চলো মধুদি আমার ঘরে, আমার ঘর ফাকা।
--ফাকা তো কি হয়েছে? বয়স কম বেশী হলেও দুজনেই মেয়ে ফাকা ঘর কি কাজে লাগবে?
সীমা খিলখিল করে ঝর্ণার মত বেজে ওঠে। মধুদিকে ঘরে বসিয়ে সীমা একটা কেটলি নিয়ে নীচে চা আনতে গেল।ভালই হয়েছে ঘরে গেলে বিধবা মাগী চৈতালির সঙ্গে দেখা হবে।চৈতালি তার রুম মেট।দেখলে মনে হয় মজা নদী।বিধবা হলেও বয়স খুব একটা বেশী নয়,সব সময় সিটিয়ে থাকে। এদিকে সাজগোজের বহর আছে।লুকিয়ে লুকিয়ে নিয়মিত বাল কামায়,একদিন ওর ব্যাগে সেভার দেখেছিল।
সীমা চা নিয়ে ঢূকলো।একটা গেলাসে চা ঢালতে ঢালতে বলে সীমা,আচ্ছা মধুদি এই যে লজে পুরুষ রাখা হবে এতে তোমার খারাপ লাগছে না?
মধুদি চায়ে চুমুক দিয়ে বলেন,সব সময় মাগীদের সঙ্গে থাকতে থাকতে ম্যাদা মেরে যাচ্ছি। একটা পুরুষ একটু অন্য রকম স্বাদ পাওয়া যাবে।চা-টা ভাল বানিয়েছে রে।কোন দোকান থেকে আনলি?
--উড়িয়ার দোকান থেকে।
--এই যে তুই নীচে নেমে চা আনলি,যদি একজন পুরুষ থাকতো তা হলে ঘরে বসে হুকুম করলেই চা এসে যেতো।
--পুরুষ কেন মেয়ে থাকলেও হতো।
--ধুর বোকা,পুরুষদের খাটিয়ে যে আমোদ পাওয়া যায় তা কি মেয়েদের দিয়ে হয়?
--তা হলে তুমি সেই সুযোগ ছাড়লে কেন?সীমা জিজ্ঞেস করে।সে শুনেছে মধুদিরই ডিভোর্সে গরজ ছিল বেশী।
মধুচ্ছন্দা উদাস হয়ে একমনে চায়ে চুমুক দিতে থাকেন।সীমার মনে হল কথাটা বলা ঠিক হয়নি।
--তুমি কি আমার কথায় কিছু মনে করলে?সীমা জিজ্ঞেস করে।
--হুম।মুখ তুলে মধুদি বলেন,নারে বোকা আমি কিছু মনে করিনি।সংসারে থাকতে গেলে মানিয়ে চলতে হয়,আমিও সেই চেষ্টাই করেছি বিয়ের পর থেকে। কিন্তু যে পুরুষের পুরুষত্ব নেই তার সঙ্গে মানিয়ে নেওয়া খুব কঠিন।ভাত না জুটলে উপোষ করে থাকতে হয় কিন্তু সামনে ভাত নিয়ে উপোষ করা কি দুর্বিষহ তা বলে বোঝাতে পারবো না।মুন্নির উপর আমার কোনো রাগ নেই যা স্বাভাবিক তাই করেছে।
--স্বাভাবিক বলছো?অবাক হয়ে বলে সীমা।
--বিয়ের পর বুঝবি।সুযোগ পেলে তার আগেই তোকে বুঝিয়ে দিতাম। কেউ কাউকে চুদলে যারা "গেল গেল" বলে আমি তাদের দলে নই।ক্ষিধে পেলে খাস না,ঘুম পেলে ঘুমোস না আর ঐটাতেই যত দোষ? জানি তোর আমাকে খারাপ লাগছে...।
সীমা তাড়াতাড়ি বলে,না না আমি তা বলছি না। কিন্তু যদি পেট হয়ে যায় সব দোষ গিয়ে পড়ে মেয়েদের উপর।কেউ ছেলেদের দোষ দেখে না।
--ভুল করলে তো লোকে বলবেই।
--ভুল মানে?
--ভুল মানে চোদাচুদি করলে কি হতে পারে জানে না?ন্যাকা তা হলে চোদাবার দরকার কি? সাবধান হবি না? সাবধান না হলে যে কোনো কাজেই বিপদ হতে পারে।
--তুমি কণ্ডোম ব্যবহারের কথা বলছো?
--শুধু কণ্ডোম কেন?একবার আমি তখন কলেজে পড়ি।বাড়িতে কেউ ছিল না এক বন্ধু এসে হাজির কথায় কথায় কি হল,বন্ধুটা এমন কাকতি মিনতি করলো আপত্তি করতে পারলাম না। তখন ঐসব কণ্ডোম ফণ্ডোমের কথা মনে আসেনি।কারো ঘরে কি কণ্ডোম মজুত থাকে? চোদার পর বন্ধুই দোকান থেকে ট্যাবলেট এনি দিল।
--কিন্তু বিশ্বাসী সঙ্গী পাওয়া কঠিন।সীমা চিন্তিতভাবে বলে।
--এইটা ঠিক বলেছিস চোদার লোকের অভাব নেই কিন্তু দায়িত্বশীল বিশ্বাসী লোক পাওয়া যায় না সব সময়।পরস্পর দরদ না থাকলে চুদিয়েও সুখ হয় না।
দরজায় টোকা পড়তে মধুদি সীমার সঙ্গে চোখাচুখি করে।কে আবার এল? দরজা খুলতে চারু চা নিয়ে ঢুকলো।মধুদি জিজ্ঞেস করেন,কি ব্যাপার আবার চা?
চারু হেসে বলে,গুদিম্যাম খাওয়াচ্ছেন।
--আচ্ছা চারুদি যাকে আনছো সে তোমার কেউ হয়?মধুদি জিজ্ঞেস করেন।
--না না ভদ্র ঘরের ছেলে।একসময় আমি ওদের বাড়ী রান্না করতাম।ওর নতুন-মা ওরে দিয়ে যা-না তাই করাতো।
--খুব খাটাতো?
--খুব খাটাতো অসভ্য করাতো--সে অনেক কিছু আমি মুখে আনতে পারবো না। কথাগুলো বলে চারু দ্রুত চলে গেল।
মধুচ্ছন্দার মুখ গম্ভীর হয়ে যায়।অসভ্য করাতো মানে?মনে হচ্ছে ছেলেটির অভিজ্ঞতা আছে।সীমাকে এসব কিছু বলে না।
সীমা বলে,মধুদি খেয়াল করেছো গোদেল্লিভ ম্যামের বয়স হলেও দেখলে মনে হয় ইয়াং।
--ফরাসী ল্যাওড়ার চেয়ে ভারতীয় ল্যাওড়ার প্রেমে দেশ ছেড়েছে।দেশ ছেড়ে পড়ে আছে,সুন্দর বাংলা আয়ত্ত করেছে।
[+] 6 users Like kumdev's post
Like Reply
#20
অষ্টম পর্ব


সুকুমার সেন অফিস বেরোবার জন্য প্রস্তুত হচ্ছেন।খাওয়া-দাওয়ার পর বৈদুর্য বাসন মাজতে বসেছে। খাটে স্ফীত পেট আলগা করে আধ-শোওয়া হয়ে মায়া স্বামীকে দেখছে। সুকুমার চুলে ব্রাশ করে মায়ার পেটে হাত বুলিয়ে মৃদু হেসে বেরিয়ে গেলেন। মুত পেয়েছে মায়া দ্রুত খাট থেকে নেমে বাথরুমে ঢুকতে গিয়ে দেখল,দরজা বন্ধ। নিশ্চয়ই বোদাটা ঢুকেছে,মায়া তাগাদা দিল,তাড়াতাড়ি বের হও আমি বাথরুম যাবো।
বৈদুর্য বেরিয়ে আসতে মায়া হুড়মুড় করে বাথরুমে ঢুকে গেল।বৈদুর্য ঘরে এসে বিছানার তোষক তুলে অবাক হয়,এখানেই তো খামে মুড়ে রেখেছিল। এপাশ-ওপাশ তুলে তন্ন তন্ন করে খুজতে থাকে কোথায় গেল টাকাগুলো।ট্যুইশনি বাবদ পাওয়া টাকা জমিয়ে এখানে বিছানার নীচে রেখেছিল। কলেজের মাইনে দিতে হবে।
--কি হল বিছানা ওলট-পালট করছো কেন?
বৈদুর্য তাকিয়ে দেখল নতুন মা এসে দাড়িয়েছে।কথাটা বলা ঠিক হবে কিনা ভাবছে। মায়া বলল, বাথরুমে এক শিশি সর্ষের তেল রেখেছিলাম,এখন দেখলাম খালি।কি করো এত তেল দিয়ে?
বৈদুর্য কখনো সখনো একটু-আধটু তেল মুখে মেখেছে,আমতা আমতা করে বলে, আমি তো বেশি মাখিনা।
--তুমি মাখোনা তো কে মেখেছে তোমার বাপ?
--বিশ্বাস করুণ আমি গায়ে তেল মাখি না।
--গায়ে মাখো না তো ল্যাওড়া মালিশ করো।
ইস কি নোংরা মুখ।এসব কথার কোনো উত্তর দেওয়া যায়? বৈদুর্যের সারা শরীর শিরশির করে ওঠে।
--মানুষের এত বড় হয় জানতাম না।তেল ডলে ডলে কি বানিয়েছো--তোমার লজ্জা করে না?
বৈদুর্য লজ্জায় মাথা নীচু করে দাঁড়িয়ে থাকে।টাকা হারানোর শোক ভুলে ভাবে কি করে এই মহিলার হাত থেকে রক্ষা পাওয়া যায়।সামনে দাঁড়ানো অকম্মা ধাড়ি ছেলেটাকে দেখতে দেখতে মায়ার মন বিরক্তিতে বিষিয়ে যায়।রুক্ষ স্বরে বলে,কোনো কাজকাম নেই বিছানা ওলট পালট করছো?
--না মানে এখানে শ-দুয়েক টাকা রেখেছিলাম.....।
--টাকা? কোথায় পেলে অত টাকা?মানুষটা খেটে খুটে টাকা আনছে আর উনি তা নিয়ে ফুর্তি করছেন।আজ আসুক সুকু...।
--আমি ট্যুইশনি করে কলেজের মাইনে দেবো বলে জমিয়েছি।কালকেও দেখেছি..এখন দেখছি নেই।
--টাকা কি পাখনা মেলে ঊড়ে গেল?তুমি কি আমাকে সন্দেহ করছো?
--না না আপনাকে সন্দেহ করবো কেন?
--তুমি ছাড়া এবাড়ীতে আমি আর তোমার বাবা ছাড়া আর কেউ নেই।হয় আমি নিয়েছি না হয় তোমার বাবা নিয়েছে।আসুক সুকুমার জিজ্ঞেস করবো,তোমার টাকায় কেন সে হাত দিল?
বৈদুর্যের নিস্পৃহ নীরবতায় মায়ার ধৈর্যচ্যুতি ঘটে।এতবড় ল্যাওড়া বোকাচোদার কোনো তাপ-উত্তাপ নেই?ক্ষেপে গিয়ে নতুন মা বলে, দামড়া ছেলে বুড়ো বাপের ঘাড়ে বসে গিলতে তোমার লজ্জা করে না?
বৈদুর্যের মুখে কথা যোগায় না।কিং কর্তব্য বিমুঢ় হা-করে তাকিয়ে থাকে।মাথা ঝিম ঝিম করে।মায়া বেরিয়ে যেতে বিছানা ঠিক করে উপুড় হয়ে বালিশে মুখ গুজে হু-হু করে কেঁদে ফেলে বুঝতে পারে লেখাপড়া তার কপালে নেই।এ বাড়িতে থাকা দিনে দিনে দুর্বিষহ হয়ে পড়ছে।মায়ের কথা মনে পড়ে। আজ যদি মা বেঁচে থাকতো? লোকে বলে বোবার শত্রু হয় না।লোকে ভুল বলে,সেতো নতুন মার সঙ্গে কোনো কথা বলে না।তাহলে কেন আজ তার এই অবস্থা? বেলা বাড়তে থাকে।চারুমাসী বলেছিল মিমিদির নাকি অনেক ক্ষমতা।মিমিদিকে বলবে নাকি একটা কাজের কথা?
বেলা গড়িয়ে আলো কমে এসেছে।এখন কি ফিরেছে মিমিদি? সাত-পাঁচ ভাবতে ভাবতে বেরিয়ে পড়ল বৈদুর্য।কি বলবে মিমিদিকে মনে মনে আন্দোলন করে।চারুমাসীর বস্তির পাশ দিয়ে যেতে ঘাড় ঘুরিয়ে দেখল দরজায় তালাবন্ধ। এত তাড়াতাড়ি কি ফিরবে, নজরে পড়ল দোতলার বারান্দায় আন্টি দাঁড়িয়ে আছেন।মেমসাহেবের মত ফর্সা,মাথায় কুচকুচে কালো চুল।
সুনন্দা শ্বেতী হবার পর বাইরে বের হন না।রাস্তায় বেশি লোকজন থাকলে বারান্দায় আসেন না।ছেলেটি কে তাদের বাড়ির দিকে আসছে? একটু কাছে আসতে চিনতে পারেন,এর কথাই সুরো বলেছিল। ছেলেটাকে নিরীহ নিরীহ দেখতে,বিশ্বাস করতে মন চায় না যে এ চারুবালাকে....।বাড়ির নীচে এসে চোখাচুখি হতে বৈদুর্য জিজ্ঞেস করে, আন্টি মিমিদি অফিস থেকে ফিরেছে?
সুনন্দার মনে অদ্ভুত খেয়াল চাপে,ঠোটে ঠোট চেপে বলেন,ফেরার সময় হয়ে গেছে। তুই উপরে আয়। সুনন্দা ভিতরে ঢুকে গেলেন।বৈদুর্য ইতস্তত করে মিমিদি নেই তাহলে পরে আসবে?আবার মনে হল কি ভাববে আন্টি?সিড়ি বেয়ে দোতলায় উঠতে থাকে। একতলায় মিমিদি থাকে,অফিসের মত বই-পত্তর ফাইলে ভর্তি ঘরটা।দোতলায় উঠে কোন ঘরে যাবে বুঝতে পারে না।একটা ঘর থেকে আণ্টির গলা পাওয়া গেল,ভিতরে আয়।
উকি মেরে দেখল আণ্টি সোফায় পা-তুলে বসে আছে। ঘরে ঢুকতে আন্টি বলল, বোস।
--কেমন আছেন আণ্টি?
--এতদিন পরে মনে পড়লো আণ্টিকে?
বাস্তবিক জিমির বিয়েতে এ বাড়িতে শেষ এসেছিল বৈদুর্য।তারপর আর আসা হয়নি, জিমি নেই কার কাছে আসবে।
--আমার শ্বেতী হয়েছে দেখে কেউ আর আজকাল আসে না।
--না না আন্টি সেজন্য না।আমি ওসবের জন্য না...।
--তা হলে অতদুরে কেন বসেছিস?আমার পাশে এসে বোস।
বৈদুর্য উঠে পাশে গিয়ে বসল।আণ্টি বলল,দাড়া তোর জন্য কিছু খাবার নিয়ে আসি।
--না না কিছু আনতে হবে না,আপনি বসুন।বৈদুর্য আপত্তি করে।
--ও বুঝেছি।আমার হাতে খেতে ঘেন্না করছে?
--আপনার হাতে খেতে ঘেন্না করবো?আপনি কিযে বলেন...।
--তাহলে বোস আমি এখনই আসছি।
সুনন্দা চলে যেতে ঘরের চারপাশ ভাল করে লক্ষ্য করে।ঘরের একপাশে বড় খাট।সুন্দর পরিপাটি করে সাজানো।বিকেলে কিছু খায় নি।ভদ্রতা করে না না বললেও বৈদুর্য অধীর আগ্রহে অপেক্ষা করে খাবারের জন্য।একটা প্লেটে গোটা কতক সন্দেশ নিয়ে সুনন্দা ঢুকলেন।প্লেট নামিয়ে রেখে পাশে বসে বললেন,সুরো থাকলে লুচি ভেজে দিত।
না না ঠিক আছে বলে গভীর মনোযোগ দিয়ে বৈদুর্য সন্দেশ খেতে থাকে। সুরো বলেছিল ওর ল্যাওড়া নাকি খুব বড়।কথাটা মনে পড়তে মনে মনে হাসেন সুনন্দা।চারদিকের নিস্তব্ধতা মনকে চঞ্চল করে তোলে।সুনন্দা হাতটা বৈদুর্যের কাধে রেখে জিজ্ঞেস করেন, তোর গায়ে হাত দিলাম খারাপ লাগছে নাতো?
বৈদুর্য মুখ তুলে তাকিয়ে মৃদু হাসে,ভাবখানা সে কিছু মনে করেনি।অবাক হয়ে  সুনন্দাকে লক্ষ্য করে।সারা গা শ্বেতীতে ভরে গেছে।কৌতুহল বশত জিজ্ঞেস করে,আন্টি আপনার সারা গা এরকম সাদা হয়ে গেছে?
--প্রথমে হাতে হল।তারপর ধীরে ধীরে পায়ে,হাটু অবধি কাপড় তুলে দেখালেন।তারপর জামা খুলে দেখালেন,জল খেতে গিয়ে বৈদুর্য বিষম খায়।সুনন্দা হাত দিয়ে জড়িয়ে ধরে বললেন,ষাট ষাট।আড় চোখে বৈদুর্য দেখল,সুনন্দার বুক একেবারে সাদা।মাইগুলো নিম্নাভিমুখী,নিপল কিন্তু খয়েরী।সুনন্দার সঙ্গে চোখাচুখি হতে জিজ্ঞেস করেন,খারাপ লাগছে?
--বারে খারাপ লাগবে কেন?
--সতি বলছিস খারাপ লাগছে না?
--আমি মিথ্যে বলি না।
--তারপর বল--তোর বাবা আবার বিয়ে করল,কেমন হয়েছে নতুন মা? তোর যত্ন-আত্তি করে তো?
বৈদুর্যর মনে পড়ে গেল সকালের কথা।বিষ্ণুবাবুর বোনকে সুনন্দা চিনতেন। বৈদুর্যকে মাথা নীচু করে বসে থাকতে দেখে জিজ্ঞেস করেন,চারু তোদের বাসায় কাজ করতো না?
--আগে করতো, নতুন মার জন্য কাজ ছেড়ে দিয়েছে।
--সব মেয়েই স্বামীর পয়সা বাচাতে চায়।
বৈদুর্যের মুখ ফসকে বেরিয়ে যায়, চারুমাসী খুব ভাল ছিল,আমার মাকে খুব যত্ন করতো।
--তোকে যত্ন করতো না?
বৈদুর্য চমকে ওঠে,এ কথা জিজ্ঞেস করছেন কেন?কিছু শুনেছেন কি?সুনন্দার দিকে তাকিয়ে বলে,আণ্টি আপনি কাপড়টা গায়ে দিন কেউ দেখলে কি ভাববে?
--ভয় নেই,এখন কেউ দেখবে না।তোর চারুকে খুব পছন্দ তাই না?
বুকের মধ্যে ঢিপ ঢিপ করে,কেউ তো জানে না চারুমাসীর সঙ্গে সে কি করেছিল।কি জানতে চাইছেন আণ্টি,জিজ্ঞেস করে চারুমাসী কিছু বলেছে?
--বললেও আমি কিছু মনে করিনি।তুই তো ভাল কাজ করেছিস,চারুর কষ্ট দূর করেছিস।
সুনন্দা বুঝতে পারেন সুরো মিথ্যে বলেনি।কিন্তু কিভাবে কথাটা পাড়বে?
--আণ্টি আমি যাই পরে আসবো।বৈদুর্যের শরীরে কেমন লাগে।
--এই রোদে কোথায় যাবি?আমাকে ঘেন্না হচ্ছে?
বৈদুর্য আবার বসে পড়ল।পায়ের উপর পা চাপিয়ে বাড়াটাকে চেপে রাখে।সুনন্দা আড়চোখে দেখে বুঝতে পারেন ছেলেটার অবস্থা ভাল নয়।সোফায় পা-তুলে হাটুর  উপর কাপড় তুলে এমন ভাবে বসলেন,যাতে সব দেখা যায়।
--নতুন মা তোকে ভালবাসে না?
--কেউ আমাকে ভালবাসে না।বৈদুর্যের চোখ ঝাপসা হয়ে আসে।আড়চোখে দেখল
ফর্সা ধপ ধপ করছে সারা শরীর তলপেটের নীচে কালো কুচকুচে এক থোকা বাল। বৈদুর্যের ধোন খাড়া হয়ে যায়।আগে এসেছে সুনন্দা আণ্টি খুব গম্ভীর বেশী কথা বলতেন না।আজ কেমন অন্য রকম লাগছে।সারা শরীর অবশ লাগে।চোখ তুলে তাকাতে পারে না।
--তুই আমার কাছে আসবি,আমি তোর মায়ের মত।আয় আমার পাশে বোস।নাকি আমার পাশে বসতে ঘেন্না করছে?
বৈদুর্য ধন্দ্ব পড়ে যায় পাশে গিয়ে না বসলে ভাববেন ঘেন্না করছি।অগত্যা পাশে গিয়ে বসে।
 আচমকা আণ্টি  জড়িয়ে ধরে  চুমু খেলেন।গালে গাল ঘষতে থাকেন।কি করবে বৈদুর্য বুঝতে পারে না।বৈদুর্যের হাত ধরে নিজের বুকে চেপে ধরলেন।চামড়া কেমন খসখসে, মাইগুলো নরম। পায়জামার দড়ি ধরে টানতে উদোম হয়ে গেল বৈদুর্য।আণ্টি ল্যাওড়া মুঠোয় ধরে বলেন,চারুর আর দোষ কি যা একটা ল্যাওড়া বানিয়েছিস।বৈদুর্যের মনে পড়ে চারুমাসীও এরকম বলেছিল।আণ্টি কাপড় তুলে বাড়া ধরে নিজের গুদে লাগাবার চেষ্টা করেন কিন্তু ঢোকাতে পারেন না।আণ্টি বিরক্ত হয়ে বললেন,হা-করে দাঁড়িয়ে আছিস কেন,তুই তো আচ্ছা ক্যালানে।
ইস এতো নতুন মার মত কথা জিজ্ঞেস করে,কি করবো?
আণ্টি গুদ ফাক করে বলেন,কি করবি জানিস না ন্যাকামি হচ্ছে?আণ্টির গুদ ফাটাবি।
সুনন্দা চিত হয়ে খাটে শুয়ে পড়লেন,পা দুটো ঝুলছে।
বৈদুর্য খাটের কাছে দাঁড়িয়ে ল্যাওড়া আণ্টির গুদের মুখে লাগিয়ে চাপতে থাকল।সুনন্দা কাতরে উঠলেন,উর-ই-মা-রে-এ-এ-এ।তারপর ডিপ টিউবেল বসাবার মত ল্যাওড়া পুর পুর করে সুনন্দার অতৃপ্ত গুদের অন্ধকারে ঢুকতে লাগল।
সুভদ্রার ফিরতে দেরী হয়ে গেল,মিমির ভালো নাম সুভদ্রা।বাড়িতে একা-একা মাম্মী কি করছে কে জানে।সুরোদি এসেছে কি না এতবেলা হল।বাড়িতে ঢুকে দেখল সিড়ির নীচে অচেনা একজোড়া চটি। কেউ এসেছে নাকি? কে আসতে পারে? দিব্যেন্দু নিশ্চয়ি এত সস্তার চটি পরবে না। নিজের ঘরে না ঢুকে সিড়ি দিয়ে উপরে উঠে গেল। থমকে দাঁড়িয়ে পড়ে মাম্মীর ঘরের দরজার কাছে।
ই-হা-উউউউউউউম....ই-হা-উউউউউউউউম ই-হা-উউউউউউম.....ই-হা-উউউ উউম শব্দটা মাম্মীর ঘর থেকে আসছে না? দরজা না ঠেলে জানলা ফাক করে ভিতরের দিকে তাকিয়ে বিস্ময়ে হতবাক।সারা শরীর জ্বলে উঠল।ইচ্ছে হল দরজা দিয়ে ঢুকে লোকটার পাছায় কষে এক লাথি কষায়।পর মুহুর্তে মনে হল,মাম্মী বেশ জারিয়ে জারিয়ে উপভোগ করছে।এই বয়সে পারেও বটে।ছেলেটাকে চিনতে পারে বোদা মানে বৈদুর্য।মাম্মী ওকে প্রাণ পণে জড়িয়ে ধরেছে।নিশ্চয়ই মাম্মীর খুব সুখ হচ্ছে।মেয়ে হয়ে বুঝতে বাকী থাকে না,মাম্মী এতকাল দাতে দাত চেপে কি কষ্টই না পেয়েছে।আজ একটু সুখের স্বাদ পেল তাতে ব্যাগড়া দেওয়া সমীচীন মনে হল না।সুভদ্রা ধীরে ধীরে নীচে নেমে এল।বুঝতে পারে মাম্মী কেন বিয়ের জন্য এত পিড়াপিড়ি করে।কিন্তু বৈদুর্য কি করে জুটল?বুদ্ধিমতী সুভদ্রার বুঝতে বাকী থাকে না মাম্মীই ওকে বাধ্য করেছে না হলে ওর মত ছেলের এত সাহস হত না।

[+] 7 users Like kumdev's post
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)