Thread Rating:
  • 14 Vote(s) - 3.21 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
বিপ্লব পোদ্দার- ব্যাংকার অফ দ্যা ইয়ার- complete
#1


‘শুনছ মনে হয় দিদি ফোন করেছে। মনে হয় দিদিরা আজকালের মধ্যেই আসবে। আগের সপ্তাহে ফেসবুকে কথা হয়েছিল। আমি রান্নাঘরটা পরিস্কার করছি, একটু ফোনটা রিসিভ করোনা প্লিস’
ভেতর থেকে রমার মিষ্টি স্বরটা ভেসে এলো। ল্যান্ডফোনে ফোন আসলে সাধারনত রমাই রিসিভ করে। আমি বাড়িতে থাকলে অন্য ব্যাপার। কিন্তু ওই একটা শব্দ ‘দিদিরা’ শুনে এমন বিতৃষ্ণা এসে গেলো ফোনটা ধরার
বিন্দুমাত্র উৎসাহ আমার মনে রইলনা। এদিকেক্রিং ক্রিংকরে কর্কশ স্বরে ফোনটা বেজেই চলল।
না রমার দিদি, মিতার সাথে কোন মনমালিন্য আমার নেই। যা অসুবিধে ওই রমার জামাইবাবু রঞ্জনকে নিয়ে। শালা পুরো নাক উঁচু মাল। বড় বড় ডাইলগগুলো শুনলে ঝাঁট একদম দাউ দাউ করে জ্বলে ওঠে। আমি জানি ফোনটা মিতা নয় রঞ্জনই করেছে। তাই গিয়ে রিসিভ করার কোন প্রশ্নই নেই।
সুন্দরী বউ এর ছাপোষা বর হওয়ার দুঃখ যে কি তা সত্যি কাউকে বোঝানো সম্ভব নয়। হ্যাঁ জানি রমার দুধগুলো আর আগের মত টাইট নেই, একটু হলেও তাতে ভার ধরেছে। আমি আর আমার ছোট্ট ছেলে বাবাই মিলে দুধের কালো বোঁটাগুলো চুষে এবড়ো খেবড়ো করে দিয়েছি। তবুও এককথায় রমা অন্য ১০টা সাধারন গৃহবধূর চেয়ে অনেক অনেক বেশী সুন্দরী। আর এটা ধ্রুবসত্য যে বিবাহিত চোদন খাওয়া মাগী চোদার মজাই আলাদা।
তুমি না সত্যি একটা অকর্মণ্যের ঢেঁকি। এইকারনে একটা প্রাইভেট ব্যাঙ্কের কেরানী হয়েই তোমার সারাটা জীবন কেটে গেলো। আমার পোড়া কপাল। অথচ দিদিকে দেখো। দিদি তো ১২ পাস। মেয়েদের ভাগ্য সত্যি স্বামীর হাতে লেখা থাকে
প্রায় চিৎকার করতে করতে রমা আমার দিকে ছুটে এলো। আমি আমার মত করে সোফায় বসে পেপারটা পড়ে চলছিলাম। আমাকে দেখে দাঁত মুখ খিঁচিয়ে নিজের বিবাহিত জীবনের সমস্ত হতাশা গ্লানি এক নিমেশে উগড়ে দিলো।
মনে মনে বললামরমা, আমার বাবা তো আর আমার জন্য সাজানো বাগান রেখে যায়নি। অফিস যাতায়াতের স্কুটার থেকে শুরু করে কসবার ফ্ল্যাট সব আমায় নিজেকে করতে হয়েছে
পেপার থেকে মুখটা তুলে আড় চোখে একবার রমার দিকে তাকালাম। ইস কি অসভ্য হয়ে গেছে আমার বউটা। বুকের আঁচলটা পাতলা সরু দড়ির মত হয়ে ব্লাউজের ফাঁকে ঝুলছে।ওকি বোঝে না ওর বুকের সাইজটা ঠিক কি?’ রান্নাঘরে যে কাজ করছিল তা তো বেশ ভালোই বোঝা যায়। সাদা ভিজে সায়া আর হলদে ছাপা সাড়িটার একটা প্রান্ত কোমরে গোঁজা। বাঁদিকের সাদা থলথলে থাইটা প্রায় পুরো দেখা যাচ্ছে।
মনে মনে বলে উঠলাম উফ রমা এই কারনে না তোমায় আমার প্রতিরাতে চুদতে মন যায়
এদিকে ফোনের আওয়াজ পেয়ে আমার ছেলে পড়ার ঘর থেকে লাফাতে লাফাতে বেরিয়ে আসে।
মামি, মামি কার ফোন এসেছে গো
শালা এই এক পিস বানিয়েছে বউটা। যখন ছেলেটা মামি বলে ডেকে ওঠে ভয়ে বুকটা ছ্যাঁত করে ওঠে। মাকে মামি বলছে আমায় আবার যেন মামা না বলে ওঠে। বাপের জন্মে মাকে মামি আর বাবাকে দ্যাডি বলতে শুনিনি। কি যে বিচ্ছিরি লাগে কি করে বোঝাবো। কতবার ছেলেটাকে বলেছি ওরে বাবা, বাবাকে সহজ সরলভাবে বাবা বলেই ডাক দেখবি খুব সুন্দর লাগবে।না বন্ধুরা কেউ বাবা বলে ডাকে নাএই ছিল ওর উত্তর।
ফোনের রিসিভারটা স্পর্শ করে নিজের দুপাটি দাঁত প্রায় সম্পূর্ণ বাইরে বার করে রমা বলে ওঠেএই বাবাই তোর মেসো ফোন করেছে মনে হয়
বাবাই প্রায় লাফিয়ে চেঁচিয়ে উঠলওহ মেসো শালা বউয়ের জন্যই ছেলেটা এই লেভেলের হ্যাংলা হয়ে যাচ্ছে দিনকে দিন। জানে রঞ্জন আসলেই একগাদা চকলেট আনবে ওর জন্য।
হ্যালো” “ রঞ্জন দা কবে আসছেন। আজকেই! রঞ্জনদা আজ রাতটা কিন্তু আপনাদের এই গরীবের ঘরেই কাটাতে হবে। আজ কোনমতেই দিল্লি যেতে দিচ্ছিনা
সেকি দিদি আসছেনা। কেন? কি হয়েছে? ওহ শরীর ভালো নেই
হাত থেকে পেপারটা খসে পড়ে গেলো এই কথাটা শুনে। ব্যাস বোঝো ঠ্যালা, ভেবেছিলাম রবিবারটা সারাদিন অফিসের কাজ করে কাটাবো আর রাতে একটা অফিসারস চয়েস এর নিব মেরে বউয়ের নরম নরম গুদের কোয়াগুলোর মধ্যে বাঁড়ার যোগাসন করব। ঢ্যামনাটা সব প্ল্যান মাটি করে দিলো।
বউছাড়া রঞ্জন যে আষাঢ় মাসের পাগলা ষাঁড় তা শুধু যারা রঞ্জনকে হাড়ে হাড়ে চেনে তারাই জানে।
বানচোঁদটা যতবার একা এসেছে খালি রমাকে সিডিউস করার চেষ্টা আর ফন্দি করে রমার কাঁধে, পেটে হাত বোলানোর ধান্দা করেছে। শালা কদিন থাকবে কিজানি। তবে বেশ কিছুদিন বউএর সুরক্ষায় নিজেকে নিমজ্জিত করে ফেলতে হবে।
বউটাকে ভগবান শরীর দিয়েছে, বরের ঘিলু গরম করার জন্য লম্বা একটা জিভ দিয়েছে কিন্তু মস্তিস্ক বলে কিছুই দেয়নি। পুরো আলাভোলা মাগী আর কি। শালা যে পারে চোখ সেঁকে নেয়। ওই বানচোঁদ রঞ্জনের পয়সা যে কি দুনাম্বারি উপায়ে এসেছে তার সব খোঁজ খবর আমার নেওয়া হয়ে গেছে।
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
“কি খাবেন রঞ্জনদা? চিংড়ির মালাইকারী করে দেবো?”
“না না একি। আমি আপনাকে নিজে রেঁধে খাওয়াবার সুযোগটা পাই কোথায়?”
“আচ্ছা, আপনি যেমন চাইবেন”
“আরে না না রঞ্জনদা, ও এইসব পছন্দ করেনা খুব একটা। আচ্ছা ওকে জিজ্ঞেস করি, দেখি কি বলে”
মুচকি মুচকি হাঁসতে হাঁসতে রমা ফোনের রিসিভারটা নামিয়ে দিলো। কলকাতায় এখন কনকনে ঠাণ্ডা। এইসব ফেসবুক, সোশ্যাল নেটওয়ার্ক এর দৌলতে বাংলা মাসের কোন খোঁজ খবর আর রাখা হয়না। মনে হয় এখন পৌষ মাস। ছোটবেলায় মায়ের মুখে একটা প্রবাদ বাক্য প্রায়ই শুনতাম।
“কারুর পৌষমাস আর কারুর সর্বনাশ”
বানচোঁদটা আসছে তো আমার সর্বনাশ ই তো হবে। কিন্তু একটা কথাও সত্যি। শালা এই বেচুগিরির লাইফে কিছু পাই বা না পাই একটা হেব্বি খাসা বউ পেয়েছি। আজ প্রায় ১২ বছর হতে চলল আমার আর রমার বিয়ে হয়ে গেছে, কিন্তু রমা এখনো সেই ২৫-২৬ এর যুবতী। পাড়ার ছোকরা থেকে পাশের ফ্ল্যাটের ভদ্রলোক সবার কাছে আমি রমার স্বামী নামেই পরিচিত। বিপ্লব পোদ্দার অর্থাৎ আমি যে এই পাড়ার ই একটি জ্যান্ত মানুষ সেই খবর কেউ রাখেনা।
রমা বেশ হাঁসি হাঁসি মুখ করে পাশ কাটিয়ে চলে যাচ্ছিল। কাগজটা কোলের ওপর নামিয়ে রেখে রমার দিকে আড়চোখে একবার তাকালাম। রমার মুখ দেখে মনে হোল ও যেন লটারি পেয়ে গেছে। ওর মুখের এই অদ্ভুত বোকা বোকা হাঁসিটা আমার থেকে কোন অনুমতি পাওয়ারই লক্ষন। রমা ঠিক আমার পাশে এসে দাঁড়াল, আমার বাঁ হাতটার থেকে কয়েক ইঞ্চি দূরে রমার থলথলে সাদা থাইটা। শালা, ছেলেটা পাশেই দাঁড়িয়ে আছে, নয়ত এক্ষুনি হাতটা থাইগুলোকে ডোলে দিতে দিতে ভেতরের দিকে নিয়ে যেতাম। জানি রমা তেল মেরে কিছু একটা চাইবে।
‘এই ক্লাবে যাবে আজ? রঞ্জনদা বহুবছর ধরেই বলে আসছিল। আজ আর অনুরোধটা ফেলতে পারলাম না’ অত্যন্ত ধীরস্থিরভাবে রমা আমায় কথাটা বলল, ও জানে ওর এই মিষ্টি স্বরে অনুরোধ আমি জীবনে কখনো ফেলতে পারিনা।
মনে মনে বললাম ‘রমা তুমি যদি আমার ব্যাঙ্কের মার্কেটিং সেক্সানে থাকতে কাজটা অর্ধেক হয়ে যেত। আর ওই খানকির ছেলে রঞ্জনের মাকে আজ...’
আমিও ততোধিক ন্যাকামোর সাথে উত্তর দিলাম ‘কোন ক্লাবে যাবে গো? ইস্টবেঙ্গল না মোহনবাগান?’
আমার এই নির্বুদ্ধিতায় রমা খিলখিল করে হেঁসে উঠে বলে ‘আরে খেলার ক্লাব নয়, রঞ্জনদা নাইট ক্লাবে যাওয়ার কথা বলেছে’
চোখগুলো বড় বড় করে রমার দিকে তাকিয়ে বললাম ‘রমা, তোমার কি মাথা খারাপ হয়েছে? জানো ওইসব ক্লাবে কি হয়?’ ভেবেছিলাম এর প্রত্যুত্তরে রমা হয়ত খেকিয়ে উঠে কিছু একটা জবাব দেবে। কিন্তু ও মাথাটা নিচু করে দাঁড়িয়ে থাকলো আর বেশকিছুক্ষন পর উত্তর দিলো ‘বিপ্লব, আজ রোববার’।
আমি রমার দিকে তাকাতে পারলাম না, রমা আস্তে আস্তে ভেতরে রান্নাঘরের দিকে চলে গেলো। ছেলেটাও সোফা ঘেঁষে দাঁড়িয়ে আমাদের কথা শুনছিল। দেখলাম ওর ও মুখটা শুকনো হয়ে গেলো। আজ যে রবিবার আজ বাবাই যে নিজের বাড়িতে চলে যাবে। আর এই একটা রাতের জন্য আমি, রমা আমরা দুজনেই নিজেদের বিশ্বাস করাবো এই বাবাই আমাদের ছেলে নয়, আমাদের ছেলে বাবাই অনেকদিন আগেই...
তবে এটাও সত্যি কাল আবার সোমবার আসবে। আবার আমার আর রমার একটা মিথ্যের জাল বোনা শুরু হবে। কিন্তু ঠিক ৭ দিন পর আবার সেই একি রোববার ও আমাদের আবার একবার নতুন করে স্মৃতিচারণ করা এই বাবাই আমাদের ছেলে নয় আমাদের বাবাই অনেকদিন আগেই মারা গেছে। এই ভাঙ্গাগড়ার খেলার সাথে আমি ও রমা দুজনেই মানিয়ে উঠেছিলাম। কিন্তু আষাঢ়ে কালো মেঘের মত কিছু আশঙ্কা শেষ কয়েকদিন ধরেই আমাদের জীবনে চলে এসেছে। যার নবতম সংযোজন হোল রঞ্জনের আগমন।
ফোনটা আবার ক্রিং ক্রিং শব্দে তারস্বরে বেজে উঠল। হ্যাঁ জানি এটা রঞ্জনেরই ফোন। আমি ইতিমধ্যেই এই সিদ্ধান্তে এসে পৌঁছেছি যে রমা আজ রঞ্জনের সাথে নাইট ক্লাবে যাবে। হ্যাঁ, আমি জানি বাবাই মারা গেছে শুধুই আমার অকর্মণ্যতায়। এই পাগলী মেয়েটাকে আর কোন কষ্ট আমি দিতে পারবো না। ও ভালো থাকুক, মন খুলে হাসুক তাহলেই আমি খুশি। গলার স্বরটা একটু উঁচু করে বললাম ‘রমা, ফোন’। ভেতর থেকে কোন উত্তর এলনা। ভেতরের দিকে একটু উঁকি মারতে দেখলাম রমা, দুহাতে মুখটা চাপা দিয়ে কেঁদে চলেছে।
ও মেয়ে কাঁদতে পারে, আমি পারিনা। ছেলেটার চিতায় আগুন দেওয়ার সময় ও ঠিক এরকম ই বুকটা ছ্যাঁত করে উঠেছিল কিন্তু আমি কাঁদিনি। আমি যে মার্কেটিং এর কাজ করি। এই পচা মৃতদেহ সদৃশ সমাজটাকে বেশ্যা বানিয়ে দুবেলার ভাত জোগাড় করি। আমায় কাঁদতে নেই। আমি ব্যাংকার। পলিটিসিয়ান থেকে বড় ব্যাবসায়ী সবার ফোন ই আমার কাছে আসে। অনুরোধ একটাই ‘দাদা, ব্যাঙ্কের ফাঁকফোকর সবই আপনার জানা, যেভাবে হোক লোণটা বার করুন, কমিশন নিয়ে ভাববেন না’ অথচ শালা শুধুই ১০ লাখ টাকা আমার প্রয়োজন ছিল। আমি, বিপ্লব পোদ্দার, ব্যাংকার অফ দ্যা ইয়ার, নিজের পরিবারের প্রয়োজনে ১০ লাখ টাকা জোগাড় করতে পারিনি।
ভালো লাগছিলনা, পুরনো কথাগুলো ভাবতে। জানি রঞ্জনের ফোন। না তবুও রমাকে ডাকবো না। গলাটা বুজে এসেছিল, তাই ভালো করে গলাটা একবার ঝেড়ে ফোনটা রিসিভ করলাম। ‘হ্যালো, কে বলছেন’ ওপাশ থেকে একটা অচেনা স্বর ভেসে এলো।
Like Reply
#3
‘আমি কি ... ব্যাঙ্কের মিস্টার বিপ্লব পোদ্দারের সাথে কথা বলছি’ গলার স্বর আর আশপাশের কোলাহল শুনেই মনটা বলছিল কিছু একটা বিপদ ঘনিয়ে এসেছে। যদিও শেষ দুদিন ধরে আমি কিছুটা বুঝতে পেরেছিলাম যে কিছু একটা বিপদ আমাদের পরিবারে হতে চলেছে।
‘শুনুন, আপনাকে এক্ষুনি একবার পুলিশ স্টেশনে আসতে হবে। আপনাদের ব্যাঙ্কের প্রাক্তন ম্যানেজার মনীন্দ্র বসু খুন হয়েছেন’
কি উত্তর দেবো, কিছুই বুঝলাম না। একে পুলিশের ফোন তার ওপর মনিদার মৃত্যুর খবর, সব মিলিয়ে একটা আতঙ্কের পরিবেশ। কোনরকমে জবাব দিলাম ‘ওকে স্যার, আমি ১৫ মিনিটের মধ্যে আসছি’। ফোনের রিসিভারটা রেখে চুপ করে দাঁড়িয়ে আছি। হথাত রমা বলে উঠল ‘কি হয়েছে?’ আমি কোন উত্তর দিলাম না। রমা আবার বলে ওঠে ‘কার ফোন, কি হয়েছে, আমায় বলো কি হয়েছে?’
রমার দিকে তাকিয়ে বললাম, ‘রমা, খুব বাজে খবর। মনিদা খুন হয়েছেন। আমায় এক্ষুনি একবার থানায় যেতে হবে’
রমার মুখটা কান্নাকাটি করার জন্য এমনিতেই ফ্যাকাশে হয়ে গেছিল, এই খবরটা শোনার পর যেন রমার মুখটা আরও বেশী ফ্যাকাশে হয়ে গেলো। রমা ভেতরে চলে গেলো আর আমি তৈরি হতে শুরু করলাম। আবার ফোনটা বেজে উঠল। এবার সত্যি ই রঞ্জনের ফোন হবে তাই একটু চেঁচিয়ে বলে উঠলাম ‘রমা, ফোনটা একটু রিসিভ কর প্লিস’।
রমা ছুটতে এসে ফোনটা রিসিভ করল। ‘হ্যালো কে বলছেন?’ ‘হ্যাঁ, আছে। একটু হোলড করুন দিচ্ছি’ রিসিভারটা নামিয়ে রেখে রমা বলে উঠল ‘এই শর্মাজী ফোন করেছেন’। বুকটা ধড়াস করে উঠল। শালা একেই যাচ্ছি বাঘের মুখে পড়তে তার ওপর যদি এখন ক্লায়েন্ট এর থেকে গালি শুনতে হয়! রমাকে ভেতরে যেতে নির্দেশ দিলাম। রিসিভারটা উঠিয়ে হ্যালো বলার সাথে সাথেই শুরু হোল
‘শালা খানকির ছেলে, পয়সা তো পুরো গুনে গুনে লিয়েছিলে। বলেছিলে যে তোমার ডিম্যান্ড বাকিদের থেকে বেশী, কই আমার লোণ তো এখনো সাংশান হলনা। শালা, হামার সাথে যদি দুনাম্বারি করার চেষ্টা করোনা তবে শালা তোমার খাল আমি খিঁচে নেবো রে শূয়রের বাচ্চা’
মনের অবস্থাটা ঠিক কি ছিল তা তো আর এই ৮ ফেল ব্যাবসায়ীকে বোঝানো সম্ভব নয়। শর্মাজীর গালিগালাজ তীব্রতম হতে শুরু করল। নিজের অজান্তেই কিছুটা গলার স্বর উঁচু করে বলে ফেললাম ‘শর্মাজী, গালি নয়। আমি চেষ্টা করছি। আপনার প্রোপার্টিতে ডিসপিউট আছে, তাই দেরি হচ্ছে’
শর্মাজীর গলার স্বর আরও ওপরে উঠে গেলো ‘মাদারচোঁদ, আগে বলিস নি কেন এগুলো...’
আর সত্যি সহ্য করতে পারছিলামনা। আমিও প্রচণ্ড জোরে চিৎকার করে বলে উঠলাম
‘ধুর শুয়োরের বাচ্চা, তুই ১ লাখ অ্যাডভানস দিয়েছিস তো। সেই টাকা আমার কাছে রাখা আছে। দুমাসের সুদসহ তোকে আমি আজি টাকাটা ফেরত দিয়ে দেবো। আর দেখব তোর লোণ কে পাশ করায়’ প্রচণ্ড জোরে ঢং করে আওয়াজ করে আমি রিসিভারটা রেখে দিলাম।
রমা চেঁচামিচি শুনে দরজার কাছে এসে গেছিল। রমার দিকে তাকিয়ে বললাম ‘রমা আমায় এখন একবার থানায় যেতে হবে। আমি বেরচ্ছি’
Like Reply
#4
2
থানায় ঢোকার আগে হাত পাগুলো থর থর করে কাঁপছিল। এর আগে যে আমি কোনোদিন থানায় আসিনি তা নয়, কর্মসূত্রে বহুবারই থানায় আসতে হয়েছে। কিন্তু এবার প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। খুনের কেসে তলব পড়েছে। এবং তলব পড়েছে মানে আমি নিশ্চয়ই সন্দেহভাজনদের তালিকায় রয়েছি। কোনরকমে মনটা শক্ত করে ভেতরে ঢুকলাম। দেখি সামনেই দুখানা হাবিলদার দাঁড়িয়ে আছে আর বারান্দায় বেশ কয়েকটা চেয়ার পাতা। ভেতরে ঢুকতেই বুকে কিছুটা বল পেলাম কারন চেয়ারে রবি, আমাদের ম্যানেজার মৃণাল ও মার্কেটিং হেড চিন্ময় বসে আছে। আমাকে দেখা মাত্র রবি এগিয়ে এলো। রবি আমার জুনিয়র, বরাবর আমার সাথে ওর সম্পর্ক ভালো।
“আরে বিপ্লবদা কি বিপদ বলত। তোমরা নাহয় একসাথে কাজ করেছ মনীন্দ্রবাবুর সাথে। কিন্তু আমি তো জয়েন করার ২-৩ বছর আগেই উনি মুম্বাইএর ব্রাঞ্চ এ ট্রান্সফার হয়ে গিয়েছিলেন” রবির চোখমুখ দেখেই বোঝা যাচ্ছিল ছেলেটা খুব ভয় পেয়ে গেছে।
পেছন থেকে মৃণাল স্যার বলে উঠলেন “আহ রবি, সবজায়গায় এরকম ইমম্যাচিওরড বিহেভ করোনা। থানায় কাউকে ডাকা মানেই খুনের কেসে আসামী বানিয়ে দেওয়া নয়। আর তুমি কি একা নাকি, আমাদের সবাইকেই তো ডেকেছে”
রবি হয়ত কিছু একটা বলতে যাচ্ছিল, কিন্তু ম্যানেজারের ওপর কথা বললে যে প্রোমোশন হবেনা। এটাকে কর্পোরেট লাইফে অভ্যাসে পরিনত করে ফেলতে হয়। আমি মৃণালবাবুর পাশে বসে পড়লাম।
“বিপ্লব, কি মনে হচ্ছেও তোমার?” মৃণালবাবু ঠিক কি জিজ্ঞেস করেছেন তা বোঝার আগেই উনি বলে উঠলেন “আমার মনে হয় দাম্পত্য প্রবলেম। মিসেস বসু এখনো ভেতরেই আছেন। প্রায় ২ ঘণ্টা হয়ে গেলো পুলিশ ওনাকে জিজ্ঞাসাবাদ করছে”
আমার মুখ ফস্কেই হয়ত কথাটা বেরিয়ে গেলো “না স্যার, আমি বৌদিকে খুব ভালো করেই চিনি। এটা অন্য কোন ব্যাপার। আচ্ছা, স্যার, আমি তো কিছুই এখনো শুনিনি। মনিদার মৃত্যুটা কি করে হোল?”
বেশ কিছুক্ষন চুপ করে থেকে মৃণালবাবু বলে উঠলেন “বিপ্লব, এটাই তো সবচেয়ে গোলমেলে। সোজা চোখে যা লাগছে আর ময়নাতদন্তের রিপোর্ট সম্পূর্ণ বিপরীত” আমি কিছুই বুঝলাম না। মৃণালবাবুকে আরও বিশদে জিজ্ঞেস করতে যাচ্ছিলাম, হথাত একজন হাবিলদার ভেতর থেকে এসে বলল “চলুন আপনাদের বড়বাবু ডাকছেন” হাঁফ ছেড়ে বাঁচলাম এই ভেবে যে আলাদা করে জেরা করা হবেনা। আমরা সবাই একসাথেই যাবো। এক এক করে সবাই ভেতরে ঢুকলাম।
চেয়ারে বসে আছেন একজন মধ্যবয়স্ক ভুঁড়িওয়ালা রাশভারী লোক। সেই মুহূর্তেই বৌদি অর্থাৎ প্রয়াত মনীন্দ্রদার স্ত্রী চেয়ার থেকে উঠে বাইরের দিকে যাচ্ছিলেন। হথাত খ্যারখ্যারে গলায় সেই ভদ্রলোক চেঁচিয়ে বলে উঠলেন “এই যে ম্যাডাম, আপনাকে কিন্তু বাইরে অপেক্ষা করতে বলেছি, এখান থেকে যাওয়ার অনুমতি দিইনি”
এতক্ষন মনের মধ্যে যে সাহসের সঞ্চার হয়েছিল তা তো নিভে গেছিলোই কিন্তু তার পরের কথাটা শুনে তো আমার বিচি মাথায় উঠে গেলো। বড়বাবু আবার সেই খ্যারখ্যারে গলাটায় চেঁচিয়ে বললেন (হয়ত ইঙ্গিতটা আমাদের সবার দিকেই ছিল) “পাশের বাড়ির লোককে চেনেনা শালা ফেসবুকে বন্ধুত্ব পাতানো হচ্ছে, অচেনা লোকের সাথে”
“হ্যাঁ বলুন এক এক করে আপনাদের নাম বলুন” হাতে একটা সাদা চিরকুট নিয়ে ইঙ্গিতটা যে বড়বাবু আমাদের দিকেই করলেন তা আমরা বুঝলাম। এক এক করে সবাই নিজের নাম বলা শুরু করল। সবার শেষে রবি নিজের নামটা বলল। হথাত করে বড়বাবু নিজের চশমাটা একটু ওপরে তুলে খেঁকিয়ে বলে উঠলেন “রবি মানে রবীন মিত্র তাইতো। আচ্ছা আপনি তো ৩ বছর এই ব্রাঞ্চে আছেন। আপনি মনীন্দ্র বাবুর ফ্রেন্ডলিস্ট এ আসেন কি করে?” রবির কপাল দিয়ে ততক্ষনে ঘাম ঝরতে শুরু করে দিয়েছে। বড়বাবুও সেটা খেয়াল করলেন ও পেশাদার গোয়েন্দার মত নিজের মেজাজটা আরও উঁচু করে বলে উঠলেন “কি হোল উত্তর দিন। মনীন্দ্র বাবু ৫ বছর আগে মুম্বাই এ শিফট করেছিলেন। আপনি ওনাকে কি করে চিনলেন? ওনার স্ত্রী সুমিতা দেবীর ফ্রেন্ডলিস্ট এও বা আপনার নাম কি করে এলো? উত্তর দিন”
রবি কপালের ঘামটা ঝারতে ঝারতে উত্তর দিলো “স্যার, সত্যি বলছি মনীন্দ্র বাবুকে চিনিনা। ফেসবুকে আমাদের ব্যাঙ্কের নামের একটা পেজ রয়েছে। সেখান থেকে জানতে পেরেছিলাম উনি আমাদের ব্যাঙ্কের এক ম্যানেজার। তাই ফ্রেন্ড রিকোয়েস্ট পাথিয়েছিলাম” উত্তরটা যে বড়বাবুর খুব একটা পছন্দ হয়নি তা ওনার মুখ দেখে ও পরের প্রশ্নটা শুনেই বোঝা গেলো “তা ওনার বউ কোন ব্যাঙ্কে চাকরি করে যে অনাকেও ফ্রেন্ড রিকোয়েস্টটা পাঠাতে গেলেন?” আমি একবার রবির মুখের দিকে ও একবার বড়বাবুর মুখের দিকে তাকাচ্ছি। জানি রবি একদম ঘাবড়ে গেছে। চিন্ময় এমবিএ করা ছেলে, চিন্ময়ই নিজের ম্যানেজমেন্ট সেন্স নিয়ে এগিয়ে এলো।
“স্যার, ফেসবুকে আমিও অনেক অচেনা অজানা লোককে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাই। তাদের কাউকে আমি চিনিওনা জানিওনা। এটা কোন অনৈতিক কাজ নয়” চিন্ময়ের কথা শুনে মনে মনে বলে উঠলাম সাবাশ চিনু তোর ইনসেন্টিভ আটকায় কে আমিও দেখছি। চিন্ময়ের দেখাদেখি মৃণাল স্যার ও বলে উঠলেন “স্যার, আমরা কেউ চোর ডাকাত নই। আমরা বাঙ্কের কর্মী, প্রত্যেকেই অত্যন্ত সুনামের সাথে কাজ করি। আমরা এটা কথা দিচ্ছি যে আমরা পুলিশকে সম্পূর্ণ সহযোগিতা করব” আমি একবার বড়বাবুর মুখের দিকে আর একবার ওদের মুখের দিকে তাকাচ্ছি। বড়বাবুর মুখটা দেখে মনে হোল উনি একটু হলেও আমাদের বিশ্বাস করেছেন। কিন্তু ওই যে পুলিশের স্বভাব; সন্দেহ আর মেজাজ ছাড়া কি পুলিশ হয় নাকি। একটু নিচু স্বরে বড়বাবু বলে উঠলেন “জানি আপনারা চোর ডাকাত নন। আর এই খুনটা কোন চোর ডাকাত করেনি, আপনাদের মত ঠাণ্ডা মাথার লোকই করেছে” কেউ কিছু বলছেনা দেখে আমি ই বলে উঠলাম
“স্যার, খুনটা কিভাবে হয়েছে?” বড়বাবু একবার আমার দিকে কটমট করে তাকালেন, রবি আমার পায়ে প্রচণ্ড জোরে একটা চিমটি কাটল। আমি বুঝলাম বেফাঁস কথা মুখ দিয়ে বেরিয়ে গেছে।
Like Reply
#5
“আপনাদের ব্যাঙ্কের ঠিক উল্টোদিকের যে বিল্ডিংটা আছে তার ৫ তলা থেকে নীচে ফেলে দেওয়া হয়েছে। শুধু এটাই নয়, মৃত্যু নিশ্চিত করতে তার আগে মদের সাথে বিষ মেশানো হয়েছিল। সবচেয়ে আশ্চর্যের ব্যাপারটা হোল এটা এমন একধরনের বিষ যা সাধারনত এক বিশেষ প্রজাতির ছত্রাক থেকে তৈরি হয়। আফ্রিকার ৩-৪ তে দেশের জঙ্গলেই শুধু এই ছত্রাক পাওয়া যায়। ভারত কেন এশিয়ার ও কোন দেশে এই ছত্রাক পাওয়া সম্ভব নয়। আর এই বিষ হাতে গোনা কিছু গবেষণাগারেই রয়েছে। কিকরে খুনী এই বিষ প্রয়োগ করল তা সত্যিই খুব আশ্চর্যের”
বড়বাবু কথাগুলো প্রায় এক নিঃশ্বাসে শেষ করলেন। সত্যিই অদ্ভুত ব্যাপার, মনিদার মত নির্ভেজাল ভালো মানুষকে কেউ এভাবে খুন কেন করতে যাবে। “শুনুন আপনাদের বেশিক্ষন আটকাবো না, কয়েকটা প্রশ্ন আছে, ঠিক ঠিক জবাব দিয়ে দিন, কোন ঝামেলায় পড়তে হবেনা” বড়বাবুর কথা শুনে সকলেই একটু নড়ে চড়ে বসল। আমাদের দিকে তাকিয়ে বড়বাবু প্রশ্ন করা শুরু করলেন।
“আচ্ছা, আপনারা কেউ আগ্নেয় ট্রাস্ট ফান্ড নামে কোন এনজিওর নাম শুনেছেন?” আমার বুকটা ধড়াস করে উঠল। মনে হোল এই বুঝি হার্ট ফেল হয়ে যাবে। সবাই দেখছি আমার দিকে তাকাচ্ছে। ওদের চাহুনি দেখে বড়বাবুও গোলগোল চোখ করে আমার দিকে তাকালেন। বুঝলাম এই মুহূর্তে কোন জবাব না দিলে আরও বিপদ বাড়বে।
“ওটা আমার এনজিও। আমার ছেলে বাবাই এর ভালো নাম আগ্নেয়। ও ১০ বছর আগে পৃথিবী ছেড়ে চলে গেছে। ওর স্মৃতিতে আমিই ওই এনজিওটা শুরু করি। মূলত কলকাতার বস্তির ছেলেদের পড়াশুনা ও খেলাধুলার...” বড়বাবু আমায় কথাটা শেষ করতে দিলেন না। তার আগেই ধমক দিয়ে বলে উঠলেন “সে আপনি চ্যারিটি করুন, কিন্তু আপনার সংস্থাকে হথাত মনীন্দ্র বাবু ১০ লাখ টাকা ডোনেশন দেওয়ার কথা ভাবলেন কেন?”
সবাই দেখছি বড় বড় চোখ করে আমার দিকে তাকিয়ে আছে। আমার তো বিচি আউট। শালা ১০ লাখ ডোনেশন অথচ আমিই জানিনা। কই আজি সকালে তো চেক করেছি। ১ পয়সাও তো ব্যাল্যান্স বাড়েনি। কোনরকমে আমতা আমতা করে বলে উঠলাম “স্যার, আমার সাথে মনিদার শেষ কথা হয়েছে প্রায় ৬ মাস আগে। উনি কেন এতো টাকা আমার এনজিওকে দান করার কথা ভাবলেন আমি জানিনা” বড়বাবু বেশ কিছুক্ষন চুপ করে বসে থাকলেন তারপর আমার দিকে তাকিয়ে বলে উঠলেন “বিপ্লব বাবু আপনার যতগুলো মোবাইল আছে ও টেলিফোন আছে তাদের নাম্বারগুলো এইখানে লিখুন, আমরা আপনার কললিস্ট দেখতে চাই। আর একটা কথা, আমাকে না জানিয়ে কলকাতার বাইরে যাবেন না”
কোত্থেকে যে কি হয়ে গেলো আমার কিছুই মাথায় ঢুকছে না। আমি নিজের সবকটা নাম্বার ই লিখে দিলাম। বড়বাবু কর্কশ গলায় বলে উঠলেন “আপনারা এখন আসুন। প্রয়োজনে আপনাদের আবার ডাকা হবে”
বাইরে বেরোনোর পর দেখি সবাই একদম থমকে গেছে। সম্ভবত ওই ১০ লাখের ব্যাপারটা নিয়েই ওদের মধ্যে যত চিন্তা। আমি বুঝলাম আমাকেই কিছু একটা করতে হবে নয়ত অফিসের রেপুটেশনটা একদম মাটিতে মিশে যাবে। আমি রবির দিকে তাকিয়ে বলে উঠলাম “রবি, মনেহয় সেদিনের আমার কথাগুলো মনিদা খুব আন্তরিকভাবে নিয়েছিলেন” রবি কোন উত্তর দিলনা বাকিরা আমার মুখের দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকলো। আমি আবার বললাম “আমার সাথে মনিদার শেষ কথা হয়েছে মাস ছয়েক আগে। তখন বলেছিলাম আমার এনজিওটার কথা। ভাবিনি মানুষটা এতটা গভীরভাবে নেবে ব্যাপারটা। সত্যি মনিদাকে আজ প্রনাম করতে ইচ্ছে হচ্ছে” বাকিরাও আমার কথায় সম্মতি জানালো, কিন্তু প্রত্যেকেই চায় থানা থেকে দ্রুত চলে যেতে তাই যে যার গাড়ি নিয়ে রওনা হলাম। আমার রুটটা একদম আলাদা। তাই আমি আলাদাই গেলাম। ওরা তিনজন ই নর্থ এ থাকে তাই একিসাথে রওনা দিলো। জানি সারা রাস্তা আমাকে নিয়ে ও এই খুনে আমার যোগের সম্ভাবনা নিয়ে আলোচনা করতে করতেই ওরা পুরো রাস্তাটা কাটাবে। সে করুক, অন্যের মুখ তো আর বন্ধ করা যায়না। বাড়ি থেকে আর কয়েক মিনিটের ই রাস্তা বাকি আছে। হথাত একটা সাদা আম্বাসাডার গাড়ি আমার পাশে এসে দাঁড়াল। এই গাড়িটা আমি খুব ভালো করে চিনি। ভেতর থেকে শর্মাজী হাত নেড়ে ইশারা করে আমায় দাঁড়াতে বলল। ঠিক বানচোঁদটা টাকা চাইতে চলে এসেছে। মনে মনে ঠিক করলাম আজ ই ওকে অগ্রীম নেওয়া টাকাটা ফেরত দিয়ে দেবো। গম্ভীর মুখ করে স্কুটারটা ফুটপাথের ধারে পার্ক করলাম।
“আরে দাদা, মালটা একটু বেশীই খেয়ে ফেলেছিলাম। মাফ করেন দাদা। আপনি লোণটা না পাইয়ে দিলে যে মারা পড়ব। পুরো ১০ লাখের বিনিয়োগ আছে। পাইয়ে দিন দাদা যেভাবে হোক। এই লিন আমার ই চপ্পল, মারুন আমার গালে দুটা, দেখবেন ঠিক শুধরে গেছি” আমি ভাবতেও পারিনি শর্মাজী এরকমভাবে কারুর কাছে কাকুতি মিনতি করতে পারেন বলে। আমিও প্রফেশনাল ব্যাংকার, এরকম কত গালাগাল আমি খেয়েছি। আমিও একটু হাসিহাসি মুখ করে বললাম “আরে শর্মাজী বাজে বিহেভ তো আমিও করেছি। তাই সব ভুলে যান। আমি সত্যি ই চেষ্টা করছি। কিন্তু লোণটা তো আমি দিই না দেয় ব্যাংক। তাই একটু সময় তো লাগবেই” শর্মাজীর কালো কালো পান খাওয়া দাঁতগুলো প্রায় সব বাইরে বেরিয়ে এলো। আমার দুহাত জড়িয়ে ধরে বলে উঠলেন “দাদা, আপনাকে পুরো বিশ্বাস আছে আমার, আপনি ঠিক আমায় লোণটা পাইয়ে দেবেন, তবে দাদা...” আমি জানি ও ঠিক কি বলতে যাচ্ছে। আমিও সঙ্গে সঙ্গে ওকে বাধা দিয়ে বললাম “না, শর্মাজী, আমি শুধু আপনাকে লোণটা পাইয়ে দেওয়ার জন্য টাকা নিয়েছি। আপনার দ্বিতীয় প্রপসালটা আমার পক্ষে মানা সম্ভব নয়”
জানিনা কেন শর্মাজী আজ একদম নাছোড়বান্দা হয়ে আছেন। “দাদা পুরো এক করোর এর প্রফিট। নিন আজকে আপনার জন্য আরও ভালো কমিসন নিয়ে এসেছি। ৫০ আপনি আর ৫০ আমি” কথাটা শুনে মাথা খারাপ হয়ে গেলো আমার। শালা ৫০ লাখ দেওয়ার জন্যও মালটা তৈরি আছে। ৫০ লাখ আমি জীবনেও কামাতে পারবো না। কিন্তু যে কাজটা ও আমায় দিয়ে করাতে চায় তাতে প্রতিটা সেকেন্ডে রিস্ক। রিস্কটা কি নেবো না ছেড়ে দেবো, এই ভাবছি। আমার মুখের অবস্থা দেখে শর্মাজীই বলে উঠলেন “আরে দাদা, কোন ব্যাপার নয়। আপনি টাইম লিন। ভাবুন। একটা কথা মাইন্ডে রাখুন যে যেমন রিস্ক আছে তেমন টাকা ভি আছে” আমিও ঠিক প্রফেশনাল ব্যাংকার এর মত বলে উঠলাম “ওকে শর্মাজী, আমার একটু সময় চাই তারপর আপনাকে জানাচ্ছি” শর্মাজী আমার এই উত্তর শুনে দাঁত কেলিয়ে এমন একটা মিষ্টি হাঁসি উপহার দিলো যে পারলে গুড বাই কিসটাও দিয়ে দেয়।
Like Reply
#6
আমি আবার স্কুটারটা স্টার্ট দিয়ে বাড়ির দিকে যেতে শুরু করলাম। কিছুটা দূর যাওয়ার পরই মোবাইলটা বেজে উঠল। বার করে দেখি রমা ফোন করেছে। ফোনটা রিসিভ করলাম, ওপাশ থেকে রমার মিষ্টি কণ্ঠস্বরটা ভেসে এলো। “কিগো এখনো হয়নি। রঞ্জনদা অনেকক্ষণ হোল এসে বসে আছে। একটু তাড়াতাড়ি আসো” আমি শুধু হুম বলে ফোনটা কেটে দিলাম। বানচোঁদটা এসে গেছে। এর আগেরবার যখন এসেছিল তখন বউকে সাথে এনেছিল। তাও রমার কাঁধে, পিঠে, পেটে হাত মারতে দুবার ভাবেনি। আর রমাটাও ঠিক সেরকম ই গবেট একখানা মাল, কিছুই বোঝেনা। প্রায় ১২-১৩ বছর হোল বিয়ে হয়ে গেছে তাই সেই লাজুক ভাবটাও আর নেই। বাড়িতে সাধারনত স্লিভলেস ব্লাউজ পড়েই থাকে। ওই ৩৬ সাইজের চোঁদন খাওয়া মাগীর দুধ কি আর একটা স্লিভলেস ব্লাউজে ঢাকা থাকে। যে পারে তাই চোখ সেঁকে নেয়। আমি যখন বেরিয়েছিলাম রমার তখনও স্নান হয়নি, এতক্ষনে নিশ্চয়ই হয়ে গেছে। স্নানের পর আজ রমা কি ড্রেস পড়তে পারে, সেই নীল ফিনফিনে ম্যাক্সিটা নাকি সাড়ি। মনের মধ্যে রমার ডাবর ফিগারটা বারবার করে ঘুরতে লাগলো আর তারসাথে রঞ্জনের চকচকে চোখটা। এইসব ভাবতে ভাবতেই একদম ফ্ল্যাটের কাছেই এসে পৌছালাম।
গাড়িটা গ্যারেজে রেখে ওপরে এসে কলিং বেলটা বাজিয়ে অপেক্ষা করতে লাগলাম। কিছুক্ষনের মধ্যেই রমা এসে গেটটা খুলে দিলো। রমার দিকে তাকিয়ে আমারও মাথা খারাপ হয়ে গেলো। একি করেছে রমা। ফ্ল্যাটে শুধু আমরা দুজন থাকি তখন এগুলো মানায়। কালো ব্লাউজটার ভেতর দিয়ে পিঙ্ক ব্রাটা একদম স্পষ্টভাবে দেখা যাচ্ছে। মনে মনে বললাম তাও ভালো বুদ্ধি করে ব্রাটা পড়েছে। নয়ত রঞ্জন আজ সারাদিন রমার খয়েরি এবড়ো খেবড়ো বোঁটা দুটো দেখত আর যখন তখন হাত মারত। শালা পাগলা ষাঁড়ের থেকে গাভীকে যতটা সম্ভব দূরে সরিয়ে রাখাই ভালো।
রমার এসব দিকে কোন হুঁশ নেই। দরজা আগলে দাঁড়িয়েই বকবক করতে শুরু করে দিলো। “তুমি কি গো, রঞ্জনদা কখন এসে গেছে। জানো রঞ্জনদা এবার কোথা থেকে আসছে? আফ্রিকা” আমার চোখটা শুধুই রমার ব্লাউজের দিকে। বারবার খালি মনে হচ্ছে ঠিক কতক্ষন ধরে রঞ্জন ওই বুকের দিকে তাকিয়ে আছে। শালা ঝাঁট জ্বলার আরও অনেক কিছুই বাকি ছিল। রমার ঠিক পেছনে এসে দাঁড়াল রঞ্জন, নিমেষের মধ্যে হাতদুটো আলতো করে কাঁধের ওপর রেখে ডলতে শুরু করল আর আমার দিকে বাঁকা চোখে তাকিয়ে রমাকে বলল “আরে আমার দুষ্টু মিষ্টি শালী ওকে ভেতরে তো আসতে দাও আগে। তারপর গল্প হবে” শালা কি যে হচ্ছে মনের মধ্যে তা তো আর কাউকে বোঝাতে পারবো না। যেন চোখের সামনে দেখতে পাচ্ছি, রমা পুরো উলঙ্গ হয়ে আমার ই বেডরুমে শুয়ে আছে আর রঞ্জন দুহাত দিয়ে পাগলের মত ওর পাছা, কোমর, গুদ, মাই সব চটকে চলেছে।
কোনরকমে নিজেকে শান্ত করে ভেতরে ঢুকলাম। শুরু হোল রঞ্জনের গল্প।
“বুঝলে বিপ্লব এতদিন ছিল হীরে রপ্তানির বিজনেস। তুমি তো জানোই সাউথ আফ্রিকায় হিরের প্রচুর খনি আছে। তো সেখানে কাজ করতে করতেই একটা অদ্ভুত জিনিসের সন্ধান পেলাম। একটা ছত্রাক। যার থেকে তৈরি হয় ভয়ঙ্কর এক বিষ। মানুষকে প্রয়োগ করলে ঠিক ৬ ঘণ্টা পর মৃত্যু হয়। আমাদের দেশে তো এগুলো বেয়াইনি কিন্তু ইউরোপে অনেক জায়গাতেই বিভিন্ন রকম ফার্মাসী এই বিষগুলো কেনে। জানো বাজার দর কত? হীরের চেয়েও বেশী। এক বন্ধুর উপদেশ মিনে এই নতুন বিজনেসটা স্টার্ট করলাম। মুনাফাই মুনাফা”
মাথাটা পুরো নড়ে গেলো। তাহলে কি মনিদার খুনে রঞ্জনের কোন যোগ আছে? আমার কি সবকিছু বড়বাবুকে জানানো উচিত?
Like Reply
#7

আচ্ছা মস্তিস্কের সাথে কি যৌনতার কোন সম্পর্ক আছে? জানিনা। তবে রমাকে দেখে এটাই বুঝেছি যে মেয়েরা একটু সহজ সরল ও বোকা বোকা হয়(যদিও ইহা বিরলতম) তারাই বোধ হয় পুরুষ মানুষ বিশেষত পরপুরুষকে আবিষ্ট করতে সবচেয়ে সফল। রঞ্জনের কথার মধ্যে না তো যুক্তি ছিল না ছিল কোন সারমর্ম, শুধুই ছিল অজুহাত। যেকোনো অজুহাতে একবার রমার ওই ডাঁসা শরীরটা স্পর্শ করা ও নিজের তলপেটে চরম কম্পন অনুভব করা।
“একি রমা, তোমার কানে কোন দুল নেই কেন? বিয়ের আগে তো কি সুন্দর সুন্দর দুল পরতে” এই কথাটার মধ্যে যে কোন সারমর্ম নেই তা আমি বুঝি রমা বোঝেনা। রমার কানের লতিতে নিজের আঙুল দিয়ে হাত বোলানো আর রমার মুখ থেকে “উম রঞ্জনদা” এই দুটো শব্দ শোনা এবং ওর হাতের স্পর্শে রমা ঠিক কতটা উত্তেজিত হয়েছে তা নির্ধারণ করা এছাড়া বোধ করি অন্য কোন উদ্দেশ্যই ছিলনা। আর আমার দেশী গাভীর মত বউটা রঞ্জনের প্রতিটা স্পর্শে আকুল হয়ে খিলখিল করে হেঁসে উথছিল।
বানচোঁদটা রমার পেট, নাভি, কানের লতি, কাঁধ কোনকিছুকেই ছাড় দেয়নি। ‘ওরে মাদারচোঁদ, ওটা বেশ্যাপাড়ার বায়না দেওয়া ময়না নয়রে ওটা আমার বউ। ওর শরীরের প্রতিটা আঁকিবুঁকির ওপর শুধুই আমার অধিকার” না এই কথাটা আমি বলতে পারিনি।
হয়ত রঞ্জনও বুঝতে পারছিল আমিও উত্তেজিত হচ্ছি। ঠিক যেরকম ঢাকের তালেতালে ধুনুচি হাতে ছোট বেলায় নেচে উঠতাম, আমার ৬ ইঞ্চির ব্যাংকার বাঁড়াটা রঞ্জনের প্রতিটি শিল্পকলার সাথে সাথে ঠিক সেইরকম দুলে উথছিল। জানিনা রঞ্জন বুঝল কিনা, তবে আমার মস্তিস্কে এই মুহূর্তে ২-৩ টে ঘটনা একসাথে উঁকি মারছে; রমার নীরবতা, রঞ্জনের আমাকে উপেক্ষা ও রমার পোশাক। ভয়ঙ্কর বেচুগিরির লাইফে কি কি হারিয়ে ফেলেছি তার একটা লিস্ট বানাতে গেলে সবার আগেই আসবে স্বাভাবিক যৌন মিলনের ক্ষমতা। আমার বউটা কি ডেসপারেট হয়ে এসব করছে? ওর ওই লালচে গুদটায় আমার বাঁড়াটা ঢোকার সাথে সাথে লক্ষ্য করেছি চুকুম চুকুম করে বাবলা আঠার মত রস বেরতে শুরু করে। কই আমার তো এতো উত্তেজনা হয়না। আমার বউটা তো এখন একটা কাঠ মাগী। ওর বগলের ঘামের বোটকা গন্ধ যতবার আমার নাকে আসে একটাই প্রশ্ন মনের মধ্যে ঘুরঘুর করে; ওকি নতুন বাঁড়া নিয়ে খেলতে চায়?
আজ সকাল থেকে একের পর এক ঘটনা/দুর্ঘটনা ঘটেই চলেছে, হয়ত কিছুটা সেই কারনেই। আমার মাথাটা ঝিমঝিম করছে এবং আমার কানে আর রমা রঞ্জনের কথাগুলো আসছেনা। শুধু চোখের সামনে দেখছি কারনে অকারনে রঞ্জন আমার পার্সোনাল মাগীটাকে নিয়ে নিজের হাত গরম করছে। আর রঞ্জনের লোভী চোখদুটো রমার ঠোঁট থেকে পায়ের পাতা অবধি ঘুরঘুর করে চলেছে। রমার হাঁসিটাও বেশ অন্যরকম। যেন কোন এক জাদুকরের থেকে ও পুরুষ মানুষকে আকৃষ্ট করার জাদুবিদ্যা শিখে এসেছে। রঞ্জন কেমন যেন চুম্বকের মত রমার শরীরটার দিকে ঝুঁকে পড়ছিল। আমার চোখের সামনের দৃশ্যটাও ক্রমশ ঝাপসা হয়ে যেতে লাগলো, ভেসে আসলো উত্তেজক এক নীল রঙের চলচিত্র। রঞ্জন উলঙ্গ হয়ে বিছানায় শুয়ে। আমার মাগীটা ওর দুই থাইএর মাঝে বসে একদৃষ্টিতে রঞ্জনের ঠ্যাঁটানো লম্বা বাঁড়াটা দেখে চলেছে। “না রমা, ওটা মুখে দিওনা। তোমার দুই ঠোঁটে ওই ব্যবসায়ী বাঁড়াটা ঢোকার লাইসেন্স নেই”
জানিনা আমার কথা রমা শুনতে পেলো কিনা। হয়ত পেলেও উত্তর দিতো “বিপ্লব আজ আমি নিষিদ্ধ রাতের বায়না দেওয়া মাগী। আমার গুদটা রোজ কুটকুট করে আজ এই বাঁড়াটা আমি মুখে, পোঁদে, নাভীতে সব জায়গায় পুড়বো”
কোনরকমে নিজের দুই চোখ ভালো করে কচলে নিলাম। শালা দিনকে দিন আমি একটা ঢ্যামনা হয়ে যাচ্ছি। নিজের বউকে নিয়ে কেউ এরকম ভাবে নাকি। রঞ্জন তখনও রমার পেটে, কাঁধে হাত মেরে যাচ্ছে। কি করে নিজের বুদ্ধি আর শ্রম দিয়ে একজন মানুষ পয়সা করতে পারে তার ওপর যদি কোন সেমিনার করা হয় তাহলে রঞ্জনকে সেই সেমিনারের মুখ্য বক্তা করে দেওয়া উচিত। প্রায় ঘণ্টা দেড়েক ধরে রঞ্জনের সাউথ আফ্রিকার থেকে এতো টাকা দেশে ইনকাম করে নিয়ে আসার গল্প চলতে থাকে। আমার মাথায় তখনও বনবন করে মনিদার খুন হওয়া, থানা থেকে তলব আসা ও মনিদার আমার ট্রাস্টে ১০ লাখ টাকা দান করার রহস্য ঘুরে বেড়াচ্ছে। এর সাথে যোগ হয়েছে নতুন এক রহস্য মনিদার খুনের সাথে রঞ্জনের উল্লিখিত বিষের সম্পর্ক। আর ভালো লাগছিলনা ভাবতে। আমি আর সহ্য করতে পারছিলাম না। কিছুটা অপ্রাসঙ্গিকভাবেই বলে উঠলাম “রমা, এবার রঞ্জনদাকে ছাড়, বেচারা এতটা প্লেন জার্নি করে এসেছে। ওকে রেস্ট নিতে দাও। চল আমরাও একটু রেস্ট নি”। একদম মোক্ষম চালটা আমি দিয়েছি। আমার কথা শুনে রমাও এককথায় বলে দিলো “হ্যাঁ, ও ঠিকই বলেছে। রঞ্জনদা আপনি বরং একটু বিশ্রাম নিন এখন”। আর রঞ্জনের কিছুই করার ছিলনা উঠে বাবাইএর রুমের দিকে যেতে শুরু করল। আমি হাঁফ ছেড়ে বাঁচলাম।
Like Reply
#8
“রমা, একটা কথা তোমাদের দুজনকেই বলার ছিল। আচ্ছা, তোমরা তো একটা বাচ্চাকে দত্তক নিলেই পারো। এভাবে কাজের মেয়ের ছেলেকে নিজের ছেলে ভেবে চলাটা সত্যিই নির্বুদ্ধিতা। যতই হোক ও মানুষ তোমাদের কাছে হয়না, সেই তো বস্তিতেই ফিরে যায়। তোমরা বরং...” রঞ্জনকে নিজের কথাটা শেষ করতে দেয়না রমা। তার আগেই বলে ওঠে “রঞ্জনদা আপনি প্রচণ্ড ক্লান্ত। এখন রেস্ট নিন আমরা বরং পরে কথা বলব” বলেই রমা গট গট করে হেঁটে আমাদের বেডরুমের দিকে চলে যেতে শুরু করে।
আমি স্বপ্নেও ভাবতে পারিনি রঞ্জন এইকথা রমাকে বলতে পারে। রঞ্জন খুব ভালো করেই বোঝে রমার মানসিক অবস্থা। রমার এই আকস্মিক গাম্ভীর্যে রঞ্জনও যথেষ্ট অপ্রস্তুত অবস্থার মধ্যে পরে যায়। রমা অনেক কেঁদেছে, জীবনে আর যাই করি রমার চোখের জল আমি সত্যি সহ্য করতে পারিনা। রঞ্জনের দিকে তাকিয়ে আমি বললাম “রঞ্জনদা, বাবাই যদি বেঁচে থাকতো তাহলে সত্যিই আমাদের বাবাইএর মতই দেখতে হত। আমরা ওকে নিজের ছেলে বলে বিশ্বাস করি। এই বিশ্বাসটায় দয়া করে আঘাত দিওনা” রঞ্জনের মুখ লজ্জায় লাল হয়ে গেলো। কোনরকমে মাথাটা নিচু করে ‘অ্যাই আম এক্সত্রিমলি সরি’ বলে রঞ্জন ভেতরে চলে গেলো।
জানি বউটা হয় কাঁদছে, নয় জানলার দিকে আপন মনে তাকিয়ে আছে। নিজেকে বিশাল অপরাধী মনে হয় মাঝে মাঝে। শালা, একটা অপারেশন, শুধু একটা অপারেশন। যদি ৬ টা ঘণ্টা আগে টাকাটা জোগাড় হত, ছেলেটা বেঁচে যেত। আমার এই পুরনো কথাগুলো ভাবতে ভালো লাগেনা। বাবাই মারা যাওয়ার পর কষ্ট আমিও পেয়েছি, কিন্তু বউটার মুখের দিকে তাকিয়ে নিজেকে সংবরন করেছি। বউটা টানা ৬ মাস একটাও কথা বলেনি। তারপর একদিন অনেক জোরাজুরি করতে মুখ দিয়ে কান্নার রব কিছুটা বন্যার তোড়ের মত ভেসে এলো। খুব আনন্দ পেয়েছিলাম, সত্যি এটাই বিশ্বাস করে ফেলেছিলাম যে বউটা বোধ হয় আর বাঁচবে না। শালা মাদারচোঁদদের দুনিয়ায় আমি একা নই সবাই দালাল।
এখন একটাই কর্তব্য কিকরে পাগলী বউটার মুখে একটু হাঁসি ফোটাবো। রমা জানলার গরাদগুলো দুহাতে আঁকড়ে ধরে আনমনে বাইরের দিকে তাকিয়ে ছিল। আমি ওর ২-৩ হাত পেছনে এসে দাঁড়ালাম। আমার একটা হৃদয় আছে এবং আমার একটা শরীর আছে। এই দুইই রমার জন্য উৎসর্গীকৃত সেই কোন আদিম কাল থেকে। আমার বউটা একফোঁটা পাল্টায়নি। বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করেছিলাম আমরা। শ্বশুরবাড়ির লোকেদের কাছে চিরকালই আমি ব্রাত্য। এতো সুন্দরী ও শিক্ষিত মেয়ের কেরানী জামাই ওদের কারুর পক্ষেই মানা সম্ভব ছিলনা। বাপের বাড়ি গিয়ে অপমানিত হয়ে এসে ঠিক এভাবেই জানলায় মুখ গুঁজে বাইরের দিকে তাকিয়ে থাকতো রমা। তখন অবশ্য এই ফ্ল্যাটটা ছিলনা, ছিল একটা ভাড়া বাড়ি। পেছন থেকে গিয়ে ওর কোমরটা জড়িয়ে ধরে ওকে স্বপ্ন দেখাতাম। বলতাম “রমা, দেখো ওই তাল গাছটার দিকে দেখো। দুটো বাবুই পাখী দিনরাত পরিশ্রম করে চলেছে শুধু একটা বাসা বানাবে বলে। আজ হয়ত এই বাগানের সমস্ত পাখী ওদের দেখে হাসছে, ভাবছে ধুস এভাবে কি আর হয় নাকি। কিন্তু ওদের ভালোবাসা এতটাই সত্য দেখো ওদের বাসা একদিন হবেই। আর তা বাকি পাখিদের থেকে অনেক ভালো হবে” রমা প্রতিদিন দুপুরে ওই তালগাছটার দিকে তাকিয়ে দাঁড়িয়ে থাকতো আর দেখত কিভাবে আসতে আসতে দুটো পাখী নিজেদের বাসা বানাচ্ছে। আমি মাইনের পুরো টাকাটা রমার হাতে তুলে দিতাম আর রমা আলমারি থেকে রোজ টাকা বার করে গুনত। ও বিশ্বাস করত আমরাও একদিন ওই বাবুই পাখীদের মতই নিজেদের বাসা বানাবো। আমাদের ঘর হবে, সমাজে সম্মান হবে। রমার চোখে আমি আমার প্রতি এক গভীর বিশ্বাস ও ভরসা দেখতে পেতাম। মনে হত এই পাগলিটার জন্য একদিন আমি তাজমহলটাই কিনে নেবো। সবকিছু ভেঙে তছনছ হয়ে গেলো। বাবাই এর হৃদয়ে একটা ছোট ফুটো ছিল। ডাক্তার প্রথমে ধরতে পারেনি। তখন ওর দেড় বছর বয়স। একদিন রাতে প্রচণ্ড চিৎকার করে কাঁদতে থাকে। আমি সঙ্গে সঙ্গে একটা ট্যাক্সি ডেকে ওকে নার্সিংহোমে নিয়ে যাই। ডাক্তার একটাই কথা বলে ১২ ঘণ্টার মধ্যে অপারেশন করতে হবে প্রায় ১০ লাখ টাকা খরচা। না আর ভাবতে পারছিনা। ওই যে... রমা কাঁদতে পারে কিন্তু আমি নই। আমার চোখে জল এলে সংসারটাই ভেসে যাবে। আমি রমার কাঁধে নিজের ডান হাতটা রাখলাম। রমা ফিরেও তাকাল না।
“রমা, সেই ভাড়াবাড়ির কথা মনে আছে। ঠিক এরকমই একটা জানলা ছিল, আর জানলার ওইধারে একটা বাগান। সেই বাবুই পাখীগুলোকে মনে আছে তোমার?” আমি বিশ্বাস করি এই কথার উত্তর রমা দেবেই। আমি জানি শত যন্ত্রণার মধ্যেও রমার হৃদয়ে এখনো বিপ্লবের জন্য ভালোবাসা রয়েছে। এই কথার উত্তর রমাকে দিতেই হবে। রমা আমার দিকে ফিরে আমার বুকে নিজের দুহাত রাখল। মুখটা নিচু করে আছে, চোখের কোনে জল থিকথিক করছে। জল তো আমারও চোখে এসে গেছে, রমাও তা বোঝে। “আমি তোমায় খুব খুব খুব ভালোবাসি রমা” না এই কথাটা আমি রমার মন ভালো করে দেওয়ার জন্যও বলিনি। হথাত ই মুখ দিয়ে বেরিয়ে গেলো। আমার জামাটাকে শক্ত করে দুহাত দিয়ে ধরে রমা আমার চোখের দিকে তাকাল। রমার গলার নালীটা ধিকিধিকি করে কেঁপে চলেছে। আমার মন বলছে ‘না রমা আর নয়, আর কতবার তুমি এরকম করে কষ্ট পাবে। আমিও যে বাঁচতে চাই রমা। রোজ রাতে মদের গ্লাসে ডুবিয়ে আর কতদিন নিজের কষ্টগুলো ভুলে থাকবো আমি। আমিও বাঁচতে চাই রমা। আজ ১০ বছর শুধুই তোমায় একটু হাসাতে চেষ্টা করছি। জানি প্রতিটা চেস্তাই বৃথা, কিন্তু বিশ্বাস কর হাল কোনোদিন ছাড়িনি আর ছাড়বোওনা” না এই কথাগুলো আমি রমাকে বলতে পারিনি। প্রচণ্ড জোরে একটা গোঙানি বেরিয়ে এলো রমার বুকের ভেতর থেকে। আমার বুকে মাথা দিয়ে রমা ডুকরে উঠল “বিপ্লব আমি মা হব। বিপ্লব আমি মা হব”
আহ, আমি আর সত্যিই পারছিলামনা। কাঁদছিল ও, চোখের জলটা ওর, কিন্তু বুকের যন্ত্রণাটা আমার। রমাকে আমি কখনো বিশ্বাস করাতে পারিনি রমা কোনোদিন আর মা হতে পারবে না। সিজার করে বাচ্চাটা বার করার সময়ই ও মা হওয়ার ক্ষমতা হারিয়েছিল। আমার বুকটা ছিল পাথর, আর একটা হতভাগী মা নিজের সন্তানের শোকে সেই পাথরেই মাথা কুটে চলেছে। ওরে হতভাগী তুই কি বুঝিস পাথরের ও লাগে, ওর ও প্রান আছে। নাহ এই কথাগুলো আমি ওকে বলতে পারিনি। রমার মাথা থেকে হাতটা সরিয়ে আগে নিজের চোখের জলটা ভালো করে মুছে নিলাম। রমার পিঠে হাত বুলিয়ে কিছুটা সান্ত্বনা দেওয়ার মত করে বলে উঠলাম “রমা, তোমায় তো বলাই হয়নি। ওই বস্তির ছেলেটা গো, আরে ওই ছোটু। ওকে স্পোর্টস অ্যাকাডেমিতে ভর্তি করেছিলাম না। জানো ও ফাস্ট ডিভিশন ক্লাবে খেলার চান্স পেয়েছে। আজ সকালে যখন বস্তিতে গেলাম, সেকি লজ্জার ঘটনা। একদম মাটিতে শুয়ে সাষ্টাঙ্গে প্রনাম করল। বলে কিনা আমি নাকি ভগবান। আমি বললাম আমি কেউ নইরে, সবই তোদের বৌদি। ওই আমায় শিখিয়েছে কিভাবে অন্যের পাশে থাকতে হয়। পরকে আপন করতে হয়, কিন্তু রমা” আমি জানতাম অতীতের মরীচিকা থেকে বার করতে গেলে রমাকে এক টানে কঠোর বাস্তবের মরুভুমিতে নিয়ে আসতে হবে। এতক্ষনে রমা স্বাভাবিক হয়। “কিন্তু কি? দেখো, কখনো টাকার কথা ভাববে না। আমাদের কে আছে বলতো। এই বস্তির ছেলেমেয়েগুলো আর আমাদের এই এনজিও এগুলোই সব। তুমি অনেক কষ্ট কর জানি, কিন্তু এই কাজে কখনো ফাঁকি দিয়না, তাহলে তোমার রমা আর...” রমার মুখটা হাত দিয়ে আলতো করে চাপা দিলাম। “না রমা এই কথা মুখেও আনবেনা”
[+] 1 user Likes samss400's post
Like Reply
#9
ঠোঁটদুটোকে ফাঁক করে রমা আমার হাতের তালুতে নিজের উষ্ণ চুম্বনের পরশ রাখতে শুরু করল। রমার উষ্ণ নিঃশ্বাস আমার ধমনীতে রক্ত সঞ্চালন তীব্রতম করে তুলল। আমার মুখটা রমার নাকের কাছে নিয়ে গিয়ে ফিসফিস করে জিজ্ঞেস করলাম “রমা, তুমি কি আমার স্পর্শে আজও অততাই কামাতুর হয়ে যাও? সত্যি কথা বলবে”। একটা দীর্ঘশ্বাস ফেলে রমা উত্তর দেয় “তোমার স্পর্শেই আমি প্রথম নিজের নারীত্ব অনুভব করেছি। শরীর ও মনের মেলবন্ধন তোমার ই স্পর্শে পেয়েছি” আমাদের দুজনের ই শরীরে উত্তেজনার আগুন ধিকিধিকি করে বেড়ে চলেছিল। রমা নিজের কম্পনরত ঠোঁটদুটো আমার কানের কাছে নিয়ে গিয়ে আলতো করে লতিতে দাঁতের কামড় বসায়। “আমার শরীরে আগুন জ্বালিয়ে দিলে তুমি। বিপ্লব আমায় তুমি এমন করে আদর কর যেন আমি আমার এই জন্মের নয় জন্ম জন্মান্তরের সব দুঃখ কষ্ট ভুলে যেতে পারি” ওর বুকের আঁচলটা অনেক আগেই খসে গেছে, শরীরটা রামধনুর মত বাঁকিয়ে আমার কাছে নিয়ে চলে এসেছে।
আমি এক ঝটকায় ওকে নিজের বাহুডোরে বেঁধে ফেললাম। সমস্ত পৌরুষ দিয়ে ওকে জাপটে ধরে পিষে ফেলতে লাগলাম। জানি রমা আগুনে ঝাঁপ দিয়েছে। ওর কোমল দুই ওষ্ঠ আর লাল টকটকে জিভটা ক্রমশ আমার বুকের লোমগুলোকে এদিক ওদিক করে দিচ্ছে। কিন্তু এতো সহজে আমি ওর কাছে ধরা দেবনা। আমি যে ওর হৃদয়টাকে চাই। আমি রমার হৃদয়ের প্রতিটি প্রতিধ্বনি শুনতে চাই। আমি জানতে চাই কেন ও রঞ্জনের হাতে নিজেকে ধীরে ধীরে সঁপে দিচ্ছে। দুহাতে রমার পাছাদুটো ভালো করে ডোলে দিতে দিতে ওর কানের কাছে মুখ নিয়ে গেলাম “রমা, আমি কি এখনো তোমায় আগের মত উত্তেজিত করতে পারি” রমার মুখ দিয়ে একটাও শব্দ বেরচ্ছিল না, নাসারন্ধ্র দুটো লাল হয়ে ফুলে ফুলে উঠছে আর ঘন ঘন নিঃশ্বাস বেরোচ্ছে। আমি জানি রমা চায় আমার শরীরটা দ্রুত ওর মধ্যে প্রবেশ করুক। রমার চাহিদা কি শুধুই শরীর। তাহলে তো বিপ্লবের আর কোন গুরুত্বই নেই। রমার মুখের দিকে একবার তাকালাম, এখনো আমার ঘোর কাটেনি। বারবার করে মনে হচ্ছে এই সুযোগটা যদি রঞ্জন পেত?
আমার কথার কোন উত্তর না দিয়ে রমা আমার জামার বোতামগুলো খুলে নিজের মুখটা আমার বুকে গুঁজে দিলো। আমার শরীরে যে আগুন জ্বলছে তা কখনো নেভানো সম্ভব নয়। আমার বুকের দুই বোঁটার ওপর রমার লকলকে জিভটা ঘোরাফেরা করার পরই শরীরটা কেঁপে উঠল। তবুও আমি প্রানপনে লড়ে যাচ্ছি আমি যে রমার শরীরটা নয় ওর মনটা চাই। আবার ওর কানের কাছে ফিসফিস করে বললাম “রমা, আমার সেই ক্ষমতা আর নেই। এখন বহুকষ্টে ১০ মিনিট। তোমার এখনো ভরা যৌবন রয়েছে। আমি তোমার দুই চোখে সুখ দেখতে চাই সোনা” আমি আমার মুখটা রমার ঘাড়ের পেছন দিকে গুঁজে দিলাম। আমি জানি এবার রমা পাগল হয়ে যাবে, পাগলতো আমিও হয়ে গেছি। রমা নিজের একটা পা আমার কোমরের ওপর তুলে আরও আরও বেশী করে আমার শরীরে প্রবেশ করতে চাইল। ওর ঘাড়ে নিজের জিভ দিয়ে আদর করতে করতে আবার জিজ্ঞেস করলাম “রমা, যদি অন্য কেউ তোমায় আমার চেয়ে বেশী সুখ দেয় তাহলে? রমা আমার কথার উত্তর দাও প্লিস”
রমার মাথাটা লাট্টুর মত আমার বুকে ঘুরপাক খেতে খেতে বিড়বিড় করে বলে উঠল “তুমি আমায় যা সুখ দাও তা আর কেউ দিতে পারবেনা” রমা পাগলের মত আমার কাঁধটাকে স্পর্শ করার জন্য আমার কোমরের ওপর ভর দিয়ে ওপরের দিকে উঠতে শুরু করল। আর হয়ত আমার পক্ষেও সম্ভব ছিলনা। আমিও ঝাঁপ দিলাম কামের অতল গভীর সাগরে, নিজেকে সঁপে দিলাম রমার হাতে। রমা জোরে আমার দুগাল চিপে ধরে নিজের দুই ঠোঁট আমার কাছে নিয়ে এলো। আমিও নিজের দুই ঠোঁট আলতো করে ফাঁক করলাম। প্রথমে রমার মুখ থেকে একটা হিশ হিশ করে কামনার উদ্রেক হোল আর তারপর ধীরে ধীরে রমার রসালো লাল জিভটা আমার মুখের মধ্যে প্রবেশ করল।
[+] 1 user Likes samss400's post
Like Reply
#10
darun
Like Reply
#11
গ্রীষ্মের প্রখর রৌদ্রে আকস্মিক বজ্রপাতের মত করেই আমার মোবাইলটা বেজে উঠল। রমা কামাতুর হয়ে পাগল হয়ে উঠেছে। আমি কিছুতেই রমার থেকে নিজের ঠোঁটদুটোকে মুক্ত করতে পারছিনা। কিন্তু ফোনটা আমায় রিসিভ করতে হবেই। কোনোক্রমে নিজেকে মুক্ত করলাম। রমার দুই চোখে শুধুই হতাশা। রমার কপালে একটা চুমু খেয়ে খাটের দিকে গেলাম। দেখি রবির ফোন। ফোনটা রিসিভ করতেই ওপাশ থেকে রবির কাঁপা কাঁপা গলাটা ভেসে এলো।
“বিপ্লবদা, তুমি আমায় বাঁচাও। আমি মরে যাবো বিপ্লবদা। সত্যি বলছি বিশাল রকম ফেঁসে গেছি” প্রায় এক নিস্বাসে কথাগুলো বলে ফেলল রবি। আমার তো কিছুই মাথায় ঢুকছে না। শুধু এটাই বুঝলাম নতুন এক রহস্য এবং নতুন এক ঝামেলা আসতে চলেছে। রবি আমার অফিসে সবচেয়ে কাছের লোক। নিজেহাতে ওকে আমি কাজ শিখিয়েছি। আমি বললাম “কি হয়েছে রবি, এরকম বলছিস কেন?” সঙ্গে সঙ্গে ভেসে এলো রবির উত্তর; “বিপ্লবদা, আমি থানায় অনেককিছু গোপন করেছি। এখন ভয় লাগছে। বিপ্লবদা, মনে হচ্ছে মনীন্দ্রবাবুর খুনে আমি ফেঁসে যাবো” আমার তো মাথা খারাপ হয়ে গেলো, রবির মত ভালো একটা ছেলে আর হয়না। আমি ওকে বললাম “রবি, কি হয়েছে? আমায় সবকিছু তুই খুলে বল” সঙ্গে সঙ্গে কাঁপা কাঁপা গলায় রবির উত্তর এলো “আমি জানি মনীন্দ্রবাবুকে কে খুন করেছে? আমি এবার কি করব বিপ্লবদা? আমি তো ফেঁসে গেছি” আমার মুখ দিয়ে শুধু একটাই কথা বেরোল “কে খুন করেছে?” “বিপ্লবদা, আমি তোমার সাথে এক্ষুনি দেখা করব, তুমি কোথায় বল। বাইরে কোথাও আসবে কি?” ওর কথা শুনে আমারও এটাই মনে হোল সত্যি এইসময়ে আমার রবির পাশে দাঁড়ানো উচিত। “রবি আমার বাড়িতে তো গেস্ট এসেছে, তুই এক কাজ কর আমার বাড়িতে চলে আয়” আমি জানি ও ঠিক আসবে। “ঠিক আছে দাদা আমি আসছি”
ফোনটা কেটে দেওয়ার পর সত্যিই মনটা খুব খারাপ লাগছিল। রবি ছেলেটাকে আমি সত্যি খুব পছন্দ করি। অফিসে সিনিয়ারদের যথেষ্ট সম্মান দেয়, আচার-ব্যবহার ও খুব ভালো। ইস এরকম একটা ছেলেই কিনা মার্ডার কেসে ফেঁসে যাবে। রমাকে সব কথা খুলে বলতে মন গেলো। এতক্ষন খেয়াল করিনি, এখন হথাত ই একটা কথা মাথায় এলো, রমা জানত আমি থানায় গেছি। রমা জানত মনিদা খুন হয়েছেন। অথচ থানা থেকে আসার পর এই ব্যাপারে একটাও প্রশ্ন ও আমায় করেনি। কিছুক্ষন আগের রমার ওই আমার শরীরের প্রতি ঢলে যাওয়ার ঘটনাটা মনে পড়ে গেলো। রমা কি তাহলে সত্যিই ডেসপারেট হয়ে উঠেছে? ওকি শুধুই একটা পুরুষ শরীর চায়। রমা বারান্দায় একটা চেয়ারে বসে ছিল। আমি একটু উঁকি মেরে দেখলাম ও কিসব লেখালিখি করছে। আমার আর ওর কাছে যাওয়ার মন হলনা। হয়ত ১০-১৫ মিনিটের মধ্যেই রবি এসে যাবে।
Like Reply
#12


কলিং বেলের আওয়াজটা শুনে আমিই এগিয়ে গেলাম দরজার দিকে, জানি রবিই এসেছে। দরজা খোলামাত্র রবির মুখটা দেখেই আমারও মনটা কেমন করে উঠল। ইস এই ২৬ বছরের হাঁসিখুশি জলি ছেলেটার চোখের তলায় কালী পড়ে শুকনো মুখে কিই না বেমানান লাগছে। ওর মুখের দিকে তাকিয়ে বলে উঠলাম “আয় রবি ভেতরে আয়” কিছুক্ষন ওইভাবেই চুপ করে দাঁড়িয়ে থেকে রবি বলে উঠল “দাদা, বৌদি কি বাড়িতে আছে? আসলে এমনকিছু কথা বলার আছে যা বৌদির সামনে কিছুতেই বলতে পারবো না” আমি বুঝলাম ও আমায় এমন কিছু জানাতে চায় যা একজন মহিলার সামনে বলা সম্ভব নয়। “তোর বৌদি কিছুক্ষনের মধ্যেই বেরিয়ে যাবে, তুই আগে ভেতরে আয় তো” বলে প্রায় হাতদুটো ধরে ওকে ভেতরে ঢোকালাম। রঞ্জন ততক্ষনে ঘুম থেকে উঠে গেছে। আড় চোখে একবার রবির দিকে তাকাল, কিছু না বলে বাথরুমের দিকে চলে গেলো।
“বিপ্লবদা, তোমায় আজ সবকিছু খুলে বলব। এতদিন সবার কাছ থেকে লুকিয়ে রেখেছিলাম। আজ থানা থেকে বাড়ি ফেরার পরই বারবার মনে হচ্ছিল তোমায় সবকিছু খুলে বলি। বিপ্লবদা আমার শিরে সংক্রান্তি। হয় মার্ডার কেসে পুলিশ আমায় অ্যারেস্ট করবে নয় আমিই নিজে মার্ডার হয়ে যাবো। দেখে নিয়ো এর মধ্যেই কিছু একটা হবে”
রমাকে ধীরে ধীরে এদিকে এগিয়ে আসতে দেখে আমি রবির থাইতে জোরে একটা চিমটি কাটলাম। রবিও রমাকে দেখে চুপ করে গেলো। রমা খুব মিষ্টিভাবে হেঁসে বলে উঠল “কি রবি অনেকদিন বাদে গরীবের বাড়িতে এলে। চোখমুখের কি অবস্থা, কাজের খুব টেনশন বুঝি”। রবি কোনরকমে রমার প্রশ্নটা এড়িয়ে বলল “হ্যাঁ, ওই একটু আধটু আর কি। বৌদি কি কোথাও বেরচ্ছেন নাকি?”
রমার হাঁসি চিরকালই আমায় পাগল করে এসেছে। কিন্তু এই মুহূর্তের রমার হাঁসিটা আমাকে ভেতর থেকে একদম জ্বালিয়ে দিলো। মনে হোল কেউ বুঝি জোর করে আমার গলায় রামের র নিট মাল ঢেলে দিয়েছে। অদ্ভুত ও রহস্যময়ী একটা হাঁসির সাথে রমা রবির দিকে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিলো, “কেন তুমি সাথে যাবে নাকি?” অন্যসময় হলে আমি অন্তত নিশ্চিত রবি ফ্লাট করার এই সুবর্ণ সুযোগ হাতছাড়া করত না। কিন্তু এখন পরিস্থিতিটা সম্পূর্ণ ভিন্ন।
বেশ কয়েকদিন ধরেই আমি রমার মধ্যে একটা রহস্যময়ী আচরন লক্ষ্য করছি। কিছুটা গিরগিটির রঙ বদল করার মতই ওর ও মনের পরিবর্তন হয়। এই ২ ঘণ্টা আগেই রঞ্জনের কথায় ভয়ঙ্কর আবেগপ্রবণ হয়ে পড়েছিল অথচ এখনই আবার রঞ্জনের সাথে বাইরে বেরোনোর জন্য উতলা হয়ে উঠছে। রমার অন্তত বার তিনেক ড্রেস চেঞ্জ করা হয়ে গেছে। আমাকে নাহলে রঞ্জনকে বারবার এসে জিজ্ঞেস করছে “আমায় কেমন লাগছে?” আমি হয়ত প্রকাশ্যে বলতে পারিনি কিন্তু রঞ্জনের বেশ কয়েকবার হট, সেক্সি এই শব্দগুলো রমার উদ্দেশ্যে বলা হয়ে গেছে। আজ রমার এই শো অফ করায় আমি সত্যি সেইরকম কোন বিচলিত নই, কারন আমি ভীষণভাবেই রবির থেকে মনিদার খুন হয়ে যাওয়ার পেছনের রহস্য জানতে চাই। যতক্ষণ না ওরা বেরোচ্ছে আমি কিছুতেই রবির সাথে ভালো করে কথা বলতে পারছিনা। হথাত ই ফোনটা ক্রিং ক্রিং শব্দে বেজে উঠল। এইসময় আবার কার ফোন হবে। রঞ্জন বাথরুমে আড় রমা ভেতরের ঘরে সাজুগুজু করছে, অগত্যা আমাকেই গিয়ে ফোনটা রিসিভ করতে হোল। হ্যালো বলার পর যে উত্তর এলো আমার বিচি আমার মাথায় উঠে গেলো। অত্যন্ত ভারী রাশভারী গলায় উত্তর এলো
“কে বিপ্লব বাবু? আমি ইন্সপেক্টর বিজয়, বিজয় সামন্ত বলছি”
বুঝলাম বড়বাবুর নাম ‘বিজয় সামন্ত’। মনে মনে প্রয়াত মনিদাকে মন খুলে খিস্তি মারলাম। শালা বেঁচে থাকতে জীবনে কখনো গরীব দুখিকে এক পয়সা দান ধ্যান করেনি অথচ মারা যাওয়ার আগেই ভাবল ১০ লাখ টাকা আমার এনজিও কে দান করবে এবং আমার পোঁদে একটি আছোলা বাঁশ দিয়েই মরবে। আমি উত্তর দিলাম “হ্যাঁ আমি বিপ্লব বলছি” পরের উত্তরটা ছিল খানিকটা প্রবল গ্রীস্মের দাবদাহের পর শ্রাবনের বারিধারার মত। আমি তো নিজের কানকেই বিশ্বাস করাতে পারছিলাম না।
“আরে মশাই আপনাকে সরি বলব বলে ফোনটা করেছি”
আমার মুখ দিয়ে শুধু অ্যাঁ বলে একটা শব্দ বার হোল। কি বলব ওরকম একটা রাশভারী লোক আমাকে নিয়ে মস্করা করছে না উপহাস করছে তাই তো বুঝলাম না।
“আরে বিপ্লববাবু আপনার সম্বন্ধে যত শুনছি আমি ততই আপনার ফ্যান হয়ে যাচ্ছি। ওহ, বাই দ্যা ওয়ে, আপনাকে তো আসল কথাটাই বলা হয়নি। দীপালী মানে দীপালী মিত্র সামন্ত আমার স্ত্রী। আজ বাড়ি গিয়ে ওকে সমস্ত কেসটা গল্প করে বললাম। সবশুনে তো মশাই ও আমার গুষ্টির পিণ্ডি চটকে দিলো। বলে, ‘তুমি কাকে কি বলেছ? জানো বিপ্লবের মত সৎ, আদর্শবান ছেলে আজকের দুনিয়ায় আর একটাও নেই’ আরে বিপ্লব বাবু আমি আপনার বিশাল বড় ফ্যান হয়ে গেছি। হ্যাঁ আসল কথাটাই বলা হয়নি। এক্সত্রিমলি সরি। আসলে পুলিশের চাকরি তো, বোঝেন ই তো সারাদিন চোর গুণ্ডাদের নিয়ে সংসার করতে হয়”
প্রায় ২ মিনিট ধরে এক নিঃশ্বাসে কথাগুলো বললেন থানার রাশভারী বড়বাবু অর্থাৎ বিজয় সামন্ত। আমি কি হাসব না কাঁদবো তাই বুঝতে পারছিলাম না। আমি শুধু উত্তরে বললাম “আরে স্যার, আপনি আমায় একবার বলবেন তো আপনি দীপালির স্ত্রী। দীপালী আমার বাল্যবন্ধু। ওকে নিয়ে আমাদের বাড়িতে একদিন আসুন” সঙ্গে সঙ্গে উত্তর এলো “হ্যাঁ, মিসেসকে নিয়ে একদিন তো আসছি। কিন্তু আজ আপনার সাথে একবার দেখা করতে চাই। এই সন্ধ্যে ৮ টা নাগাদ আপনার সাথে একবার দেখা করতে চাই, আপনি কি সময় দিতে পারবেন?” উত্তরে না বলার কোন কারন বা ধৃষ্টতা আমার ছিলনা। ফোনের রিসিভারটা নীচে রাখার পর মিনিট দুয়েক ওখানে দাঁড়িয়েই ছিলাম। ভাবছিলাম এই ভগবান নামক বস্তুটির সেন্স অফ হিউমার সত্যি ই অনবদ্য।
সামনের দিকে তাকিয়ে দেখি রমা ও রঞ্জন দুজনেই তৈরি। রমার পরনে একটা স্লিভলেস সাদা ব্লাউজ এবং লাল রঙের ছাপা সাড়ি, সাড়িটা কোমরের এতটা নীচে কেন পড়ল, কেনই বা যে লোকটা ওকে জীবনের সবচেয়ে দুর্বলতম জায়গায় আঘাত করল তার প্রায় বগলে হাত গলিয়ে ধেই ধেই করে বেরিয়ে পড়ল; এই প্রশ্নগুলো সত্যি ই আমার মস্তিস্কে এখন এলনা। রমার একটু এক্সপোজ করার স্বভাব আছে সে করুক তাই নিয়ে আমিও মাথা ঘামাতে চাইনা। এই মুহূর্তে আমার মস্তিস্কে একটাই চিন্তা; মনিদাকে খুনটা কে করেছে? রবি আমাকে কি বলতে চায়? অল্প কিছু সময়ের মধ্যেই রঞ্জনের মুখ থেকে সেই প্রত্যাশিত শ্লেষটা ভেসে এলো; ‘বিপ্লব, তোমার বউকে নিয়ে একটু ঘুরে আসছি। ফিরতে একটু দেরি হবে’। এই কথাটা শোনার জন্যই আমি আর রবি অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। ওরা বেরিয়ে যেতেই রবি নিজের বক্তব্য শুরু করল।
ঘড়িতে দেখি প্রায় সন্ধ্যে ৭টা, রবি নিজের গোপন কথাগুলো বলা শুরু করেছিল প্রায় ৫ টা নাগাদ। এই ২ ঘণ্টার একটা দীর্ঘ মুহূর্ত অ্যাডলফ হিচককের যেকোনো থ্রিলার মুভিকে মার খাইয়ে দেবে। যেন চোখের সামনে দেখতে পাচ্ছিলাম, মনিদার খুন হয়ে যাওয়ার সমস্ত ঘটনা। কিভাবে আপাত দৃষ্টিতে সম্পর্কহীন একটা চরিত্র, রবি এই পুরো মার্ডার কেসটার মুখ্য একটি চরিত্রে পরিনত হয়ে গেলো তা আমি নিজেকেই বিশ্বাস করাতে পারছিলাম না। অন্যমনস্ক হয়ে জানলার দিকে তাকিয়েছিলাম হুঁশ ফিরল রবির একটা কথায়। “দাদা, তুমি আমায় বাঁচাও। পরের মাসে আমার বিয়ে। পুরো জীবনটাই হেল হয়ে যাবে” কি উত্তর দেবো রবিকে, কারন সত্যিই তো মনীন্দ্র বসু মার্ডার কেসে হয়ত অল্প কিছুদিনের মধ্যেই মুখ্য অভিযুক্তদের মধ্যে একজন হতে চলেছে রবি। আমার দুটো পায়ের ওপর নিজের হাত রেখে আবার বলে উঠল রবি ‘দাদা, আমায় বাঁচাও’। অনেক ভেবেচিন্তে আমি ওকে বললাম ‘দেখ রবি, চোখের সামনে শুধুই অন্ধকার আর হতাশা দেখতে পাচ্ছি আমি। তবুও এই হতাশার মধ্যে টিমটিম করে একফোঁটা আলো রয়েছে আর তা হোল বিজয় সামন্ত, থানার বড়বাবু”। রবি প্রায় আঁতকে উঠল ‘দাদা, কি বলছ তুমি। পুলিশ তো এইকথাগুলো জানতে পারলে আমায় আজকেই গ্রেফতার করবে”। আমিও জানি রবি কথাটা সত্যিই বলেছে। বিজয় সামন্তর সাথে আমার খুব ভালো সম্পর্ক গড়ে উথলেও নিশ্চয়ই আমার মুখের কথায় মুখ্য অভিযুক্তদের লিস্ট থেকে ওর নামটা বাদ দেবেনা। এদিকে প্রায় সাড়ে সাতটা বাজতে চলেছে, সবার আগে রবিকে আশ্বস্ত করে বাড়ি পাঠাতে হবে। অনেক ভেবেচিন্তে ওকে বললামঃ
“দেখ রবি, আমি বলছিনা যে সবকথা আমি বিজয় সামন্তকে বলে দেবো। আমিও আগে ওকে পরখ করে নেবো। আমিও বোঝার চেষ্টা করব যে ও কি ভাবছে। আর একটা কথা মনে রাখবি, পুলিশের সাথে সহযোগিতা করলে, সবকথা খুলে বললে পুলিশের বিশ্বাসটা সত্যিই অর্জন করা যায়। আর সত্যিই তো তুই খুন করিসনি। মনিদাকে খুন করার জন্য কাউকে উস্কানিও দিসনি। তাহলে অযথা তুই চিন্তা কেন করবি। আরে পাগলা আমিও বিপ্লব পোদ্দার, ব্যাংকার অফ দ্যা ইয়ার। আমিও জানি কিভাবে লোকের পায়ে পড়ে লোণ নেওয়ার কথা বলতে হয় আর ঠিক পরমুহূর্তেই গলায় আঙুল ঢুকিয়ে টাকা আদায় করতে হয়”।
Like Reply
#13
দেখলাম আমার কথায় ও বেশ অনেকটাই আশ্বস্ত হোল। মুখটা কিছুটা নিচু করে সোফা থেকে উঠে দাঁড়াল আর নিঃশব্দে দরজার দিকে যেতে শুরু করল। সত্যি প্রচণ্ড মায়া লাগলো ছেলেটার জন্য। শুধু আমায় কেন অফিসের যেকোনো সিনিয়ার মেম্বারকেই ও প্রচণ্ড সম্মান দেয়, সবার সাথে সহযোগিতা করে চলে। আমি আর সামলাতে পারলাম না। শান্ত গলায় বলে উঠলাম ‘রবি তুই মনিদাকে খুন করিস নি, অন্য কেউ করেছে। আর কেউ জানুক বা না জানুক এটা আমি জানি’। কিছুটা থমকে দাঁড়ায় রবি, কাতর স্বরে আমায় প্রশ্ন করে ‘কে করেছে বিপ্লবদা?’ ‘সেটা সময় আসলেই জানা যাবে’ এই উত্তরটা ছাড়া আর কিছুই বলার ছিলনা। অন্যমনস্ক মনে রবি বেরিয়ে গেলো। আমিও দরজা লক করে এসে আবার সোফায় বসে পড়লাম। আমার চোখ দেওয়াল ঘড়িটার দিকে। সেকেন্ডের কাঁটাটা প্রচণ্ড স্পীডে, মিনিটেরটা কিছুটা অদৃশ্য গতিতে ঘুরে চলেছে। ‘ইউরেকা’ বলে প্রচণ্ড জোরে চেঁচিয়ে উঠলাম। শালা, এমন লজ্জা লাগলো কি বলব? আমি কোথাকার এক পাতি ব্যাংকার আর কোথায় শারলক হোমস। হ্যাঁ, ওর একটা গল্পে ঠিক এভাবেই সেকেন্ড আর মিনিটের কাঁটার দিকে তাকিয়েই একটা কেসের সমস্ত সমীকরন মিলে গেছিল। ছোট থেকে শারলক হোমস আর আমাদের ফেলুদার বিশাল ফ্যান আমি। বারবার মন এটাই বলছে যে এই কেসটাও খানিকটা ওরকমই। সেকেন্ডের কাঁটার গতি দৃশ্যমান তাই ওই প্রধান সন্দেহভাজন কিন্তু মিনিটের কাঁটা অদৃশ্য। এমন কেউ একজন আছে যে আমাকে ও রবিকে অত্যন্ত ভালো ভাবেই চেনে এবং অবশ্যই আমাদের দুজনের ক্ষতি চায়, আবার তার সাথে মনিদার স্ত্রী সুমিতা বৌদির ও সম্পর্ক খুব নিবিড়। শুধু এই সমীকরণটা সমাধান করে ফেলতে পারলেই পুরো কেসটা হাতের মুঠোয়। একটা সিগারেট জ্বালিয়ে মস্তিস্কে প্রচণ্ড চাপ দিতে শুরু করলাম।
আমার শত্রু কে? কে আমার এতটা ক্ষতি চায়। অফিসে একটা ঠাণ্ডা লড়াই অনেকের সাথেই রয়েছে। কিন্তু তা কখনোই আমাকে মিথ্যে মামলায় ফাঁসানোর পর্যায়ে যাবেনা। আমার ক্লায়েন্ট; শর্মাজী, ওর সাথে আমার আজ সকালে একটা ঝামেলা হয়েছে ঠিকই কিন্তু মনিদা খুন হয়েছেন তার প্রায় ৪৮ ঘণ্টা আগে। মনিদার পরিবারের কারুর সাথে আমার শত্রুতা তো দুরস্ত সম্পর্ক থাকাও অর্বাচীন। আমার জন্য কারুর স্বার্থ ক্ষুন্ন হওয়া বা কারুর কোন ক্ষতি হওয়ারও কথা নয়। কিন্তু আমার ট্রাস্ট এজেন্সিতে মনিদার ১০ লাখ টাকা দান করার ভাবনাটা এটাই প্রমান করে যে খুনের অন্যতম একটা উদ্যেশ্য হোল আমাকে ফাঁসানো। কিন্তু আমার চেয়েও তো বেশী রবি ফেঁসে আছে। তাহলে কি সেটা নেহাতই কাকতালীয় নাকি কোন সম্পর্ক রয়েছে।
ধুর শালা গোটা দুটো সিগারেট আর ৬টা টাকা হাওয়ায় উড়ে গেলো। না, আমি শালা ব্যাংকার হয়েই ভালো আছি। প্রদোষ মিত্তির হওয়ার কোন লক্ষনই আমার মধ্যে নেই। ঘড়ির দিকে তাকিয়ে দেখি ৮ টা বাজতে ১০। নিশ্চয়ই বিজয় সামন্ত কাঁটায় কাঁটায় ৮ টায় আসবেনা। এইসব ছাইপাঁশ চিন্তা করলে আর গোয়েন্দা হওয়ার স্বপ্ন দেখলে নিমেশে আমার একটা সিগারেটের প্যাকেটই শেষ হয়ে যাবে। তার চেয়ে বরং কোন টাইম পাস করা যাক; কি করব? হুম ফেসবুক। অহ...ফেসবুক। শালা এই জিনিষটা আমি কেন এতক্ষন ধর্তব্যের মধ্যে আনিনি। আজ সারাটা দিন শুধুই রহস্য। একের পর এক অপ্রত্যাশিত ঘটনা ঘটেই চলেছে। একটা অদ্ভুত ঘটনা দিয়েই আজ দিনটা শুরু হয়েছিল। আমি সাধারনত ভোর ৬ টায় ঘুম থেকে উঠে যাই। রমা আরও ১ ঘণ্টা পরে ওঠে। এই একটা ঘণ্টা আমি ফেসবুক আর নেট করে কাটিয়ে দি। আজ সকালে ফেসবুক খুলতেই দেখি একটা ফ্রেন্ড রিকোয়েস্ট।
নাম তমাল সেন। তারপর যা হয় আর কিঃ সঙ্গে সঙ্গে প্রোফাইলটা খুলে প্রোফাইল পিকচার মাক্সিমাইজ করে দেখলাম। না, মালটাকে এর আগে কখনো কোথাও দেখেছি বলে তো মনে হচ্ছিল না। বয়স হিডেন করা ছিল, দেখে এই ২৭-২৮ এর যুবক বলেই মনে হোল। খুব একটা বেশী ফটো দেয়নি ফেসবুকে। একটা প্রোফাইল পিকচার ও একটা টাইমলাইন পিকচার, সবমিলিয়ে সাকুল্যে মোট দুটো পিকচার। ফ্রেন্ডলিস্ট ও হিডেন, অর্থাৎ মালটার ফ্রেন্ড রিকোয়েস্ট কোন কোন বোকাচোঁদা একসেপ্ট করেছে তাও বোঝার কোন রাস্তা নেই। প্রোফাইল পিকচারে একটা গিটার হাতে হাঁসি হাঁসি মুখ করে দাঁড়িয়ে আছে। আর টাইমলাইন পিকচারে খালি গায়ে শরীরের মাশল গুলো ফুলিয়ে দাঁড়িয়ে আছে। মনে মনে বলেছিলাম ‘খানকির ছেলে, তোর বয়সী হাজার হাজার ছেলে শুধু দুটো চাকরির এক্সাম এর ফর্ম ভরার জন্য কেউ টিউশন কেউ বা লোকের বাড়ির বেগার খাটে। আর তুই বাপের পয়সায় বডি দেখাচ্ছিস। শালা জিম করা আর এই শরীর মেনটেন করার খরচ তোকে কে দেয়? নিশ্চয়ই বড়লোক বাপের একমাত্র ব্যাটা’ এই মালগুলোকে আমি হাড়ে হাড়ে চিনি, শালা জানে তো রিয়েল লাইফে মাগী পটাতে গেলে ক্যালিবার দরকার, তাই এই ভার্চুয়াল ওয়ার্ল্ড এ এসে মিষ্টি মিষ্টি কথা বলে মাগীবাজি করার ধান্দা। বানচোঁদটাকে ব্লক করতে যাচ্ছি এমনসময় একটা ম্যাসেজ। ইনবক্স খুলে দেখি তমাল সেনের ম্যাসেজ।
“দাদা, আপনি বিবাহিত, আমি তা আপনার প্রোফাইল দেখেই বুঝেছি। আমি শুধু বিবাহিত পুরুষদেরই ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাই। একসেপ্ট করে নিন। আমি আপনাকে একটা হিডেন ফ্যান্টাসি দেবো। এমন এক ফ্যান্টাসি যা আপনি স্বপ্নেও কখনো ভাবতে পারেননি”
মনে মনে ভাবলাম রিপ্লাইতে লিখি ‘তোর মাকে চুদি শূয়রের বাচ্চা’ তারপর ভাবলাম কি দরকার এইসব উটকো ঝামেলা করে, পাতি ইগনোর করে যাই।
হ্যাঁ, এটা সত্যি যে তখন এই ব্যাপারটা আমি খুব একটা সিরিয়াসলি নিইনি, কিন্তু এখন মনে হচ্ছে প্রতিটা ব্যাপার নিয়েই একটা পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ দরকার। সুতরাং এই মুহূর্তেই একবার ফেসবুকটা খোলা দরকার। ফটাফট সিস্টেম অন করে লগ ইন করলাম। সেরকম কোন নোটিফিকেশন নেই। বেশ কিছুটা তলায় দেখি রমার একটা পোস্ট, একটা লাল সাড়ি পড়া সাজুগুজু করা ফটো আর ওপরে একটা ক্যাপশন ‘how is it?’ তলায় দেখি লাইকের সংখ্যা ৫৯৩। শালা আমি একটা ফটো দিলে দু-তিন দিনে মেরেকেটে ৩-৪ টে লাইক পরে আর তার মধ্যে দুটো আমি আর রমা। যাই হোক কে কে লাইক করল তার লিস্টটা খুলে দেখতে শুরু করলাম। হথাত শালা গা টা জ্বলে উঠল, দেখি তমাল সেন লাইক করেছে। তারমানে বানচোঁদ বড়লোকের বাচ্চাটার আমার বউয়ের দিকে চোখ চলে গেছে। কমেন্ট এর সংখ্যা ১৩৩। কমেন্টগুলো পরপর পড়তে শুরু করলাম। ওপর থেকে ৫ নম্বরটা তমালের, ‘looking toooooooooo hot’ দেখি সেই কমেন্টে আবার একটা লাইক পড়েছে। ক্লিক করলাম দেখি রমার লাইক। ঝাঁটটা অল্প অল্প জ্বলছিল, তবে জ্বলনের আরও বাকি ছিল।
Like Reply
#14
তমাল সেনের প্রোফাইলটা আরও একবার দেখার ইচ্ছে হোল। খোলা মাত্র বাঁদিকে লেখা ওয়ান মিউচুয়াল ফ্রেন্ড। বুকের ভেতরটা ঢিপ ঢিপ করছে একটা অজানা আতঙ্কে। ক্লিক করেই দিলাম। ভাগ্যিস আমার হার্ট এর অসুখ নেই, নয়ত সত্যিই হার্ট ফেল হয়ে যেত। শালা, রমার কি সত্যিই মাথাটা খারাপ হয়ে গেছে, এরকম একটা ফক্কর ছেলের ফ্রেন্ড রিকোয়েস্টটা ও একসেপ্ট করল কি করে? মাথাটা ঝিমঝিম করছে আর বারবার মনে হচ্ছে এই মুহূর্তে রমাকে একটা ফোন করি আর বলি মোবাইল থেকে ফেসবুকে লগ ইন করে বানচোঁদটাকে ব্লক করে দিতে। সেই সিদ্ধান্তই নিলাম, কিন্তু সব চৌপাট করে কলিং বেলটা আবার বেজে উঠল। ঘড়িতে বাজে ঠিক ৮ টা ১০। হ্যাঁ, আমি নিশ্চিত বিজয় সামন্তই এসেছে। দ্রুত লগ আউট করে সিস্টেম শাট ডাউন করে দরজার দিকে এগিয়ে গেলাম।
দরজাটা খোলা মাত্র অন্য এক মানুষ, যেন কোন এক বিশেষ মন্ত্রবলে এক রাশভারী গম্ভীর পুরুষ হাসিখুশি এক মানুষে পরিনত হয়েছেন। আমি কিছু বলার আগেই গেটের বাইরে থেকে ভেসে এলো রুদ্ধশ্বাসে কয়েকটা শব্দ “আরে আপনি কিরকম লোক মশাই, একবার তো বলবেন আপনিই সেই বিপ্লব পোদ্দার, অর্থাৎ দীপালির বন্ধু বিপ্লব পোদ্দার। যিনি নিজের সঞ্চয়ের অর্ধেক টাকা শুধুই গরীবের ছেলেকে মানুষ করার পেছনে খরচ করেন। আরে আমি আপনার কতবড় ফ্যান আপনি জানেন? শুধু আপনার এনজিওটার নাম আমি জানতাম না, তাই। ওহ আর জানলেও বা কি, শালা পুলিশ তো স্বভাবটাই খারাপ হয়ে গেছে” কথাগুলো শেষ করার পর বিজয় সামন্ত আগে একটা লম্বা নিঃশ্বাস নিলেন। আমিও কথাটা ঘোরাবার জন্য ওনাকে বললাম ‘আরে স্যার, আগে ভেতরে তো আসুন’। ভেতরে ঢুকেও উনি একিভাবে বলে চললেন ‘আরে আজকাল কার যুগেও যে দাতা কর্ণ রয়েছে তা আপনার কথা না জানলে কিছুতেই বিশ্বাস করতে পারতাম না’ সত্যি এবার একটা প্রতিবাদ করার দরকার ছিল তাই আমিও উত্তর দিলাম ‘স্যার আপনাকে বোধ হয় দীপালী একটা কথা জানায়নি। এই এনজিওটা চালু করার পেছনে আমার জীবনের একটা বিশাল কষ্টের অধ্যায় আছে। নিজেকে মদের বোতলে চুবিয়ে না রেখে মনে হয়েছিল পরের জন্য কিছু করার কথা তাই এইসব’। দেখলাম বিজয়বাবু কিছুটা আবেগপ্রবণ হয়ে পড়লেন। তারপর আমার কাঁধে হাতটা রেখে বলে উঠলেন ‘আর স্যার বলবেন না, তাহলে জেলে পুরে দেবো। আমায় আপনি বিজয়দা বলেই ডাকুন। আর এখনো একটু আধটু ড্রিঙ্কস চলে নাকি? আসলে আজ একটু মুড ছিল’। আমার তো মেঘ না চাইতেই জলের অবস্থা। থানার বড়বাবু আমার সাথে বসে মদ খাবে এরচেয়ে সৌভাগ্যের আর কি আছে? আমিও বেশ গদগদ হয়ে বলে উঠলাম ‘বিজয়দা আমারও একটা দাবী রয়েছে; আমাকে দাতা কর্ণ বা ওইধরনের কোননামে ডাকবেন না, কারন আমি নিজের সুনাম শুধুই একজন ব্যাংকার হিসেবে শুনতে চাই’।
বিজয়দার মদ্যপান করার ইচ্ছাপ্রকাশ হয়ত আমার ও রবির জন্য মঙ্গলদায়ক হতে চলেছে। কারন এতদিনের এই বেচুগিরির লাইফে এটা শিখেছি যে সে যতবড়ই ধুরন্ধর মাল হোক না কেন পেটে ৪-৫ পেগ মাল পড়লে আপনে আপ অনেক কথাই বাইরে চলে আসে। আর আমিও বুঝতে পারবো এই মুহূর্তে কেসটা নিয়ে পুলিশ কি চিন্তা ভাবনা করছে। যেভাবে হোক রবিকে এই বিপদ থেকে বার করতেই হবে।
মদের গ্লাসে চিয়ারস বলে প্রথম চুমুকটা দেওয়ার পরই বিজয়দা কিছুটা গম্ভীর হয়ে আমার দিকে তাকিয়ে বললেন ‘আমি শুধু আপনার সুনাম করতে বা আপনার সাথে আলাপ করতে এখানে আসিনি। এই কেসটায় আমার একজন প্রফেশনাল ব্যাংকারের সাহায্য প্রচণ্ড দরকার’ আমিও কৌতুকের সুরে বলে উঠলাম ‘পুলিশ ডিপার্টমেন্টকে আমি আইনি/বেআইনি দুভাবেই ফিনান্স করতে রাজী আছি। বলুন কত টাকা লোণ প্রয়োজন? কিন্তু এটাও মনে রাখবেন, সুদসহ টাকাটাও কিন্তু গলায় আঙুল দিয়ে বার করব’। আমার কথা শুনে বিজয়দা তো প্রচণ্ড জোরে হেঁসে প্রায় গড়িয়ে গেলেন। কোনরকমে নিজেকে সামলে বলে উঠলেন ‘আপনি সত্যিই বিশাল রসিক মানুষ। আরে না লোণ নয়, আসলে এই কেসটার সাথে অদ্ভুতভাবে কতগুলো বিষয় জড়িয়ে আছে’। জানি ওর পেট থেকে এবার কথাগুলো বার করতেই হবে। আমিও কৌতূহল নিয়ে প্রশ্ন করলাম ‘কিরকম? মানে ঠিক কোন কোন বিষয়ের কথা আপনি বলছেন?’ উনি বেশ কিছুক্ষন গম্ভীর থেকে বলে উঠলেন ‘বিপ্লববাবু, কেসের ব্যাপারে অন্যকে জানানো আমার কাছে অপেশাদারী আচরন। তবুও যেহেতু মানুষ হিসেবে আপনাকে শ্রদ্ধা করি ও যেহেতু এই কেসে আপনার মত একজন ব্যাংকারকে আমার প্রচণ্ড প্রয়োজন, তাই আপনাকে কিছু গোপন করবো না’। এক চুমুকে মদের গ্লাসটা পুরো শেষ করে উনি শুরু করলেন থ্রিলার গল্প।
“এই কেসটার সাথে কতগুলো আপাত দৃষ্টিতে সম্পর্কহীন ব্যাপার জড়িয়ে আছে। আপনাদের ব্যাঙ্কের উল্টো দিকের যে বিল্ডিংটায় মনীন্দ্রবাবু খুন হয়েছেন, আপনি কি কখনো ওটায় গেছেন? (আমি কিছু উত্তর দেওয়ার আগেই উনি নিজেই উত্তর দিয়ে দিলেন) ওর ফিফথ অর্থাৎ লাস্ট ফ্লোরটা একটা লজ কাম হোটেল। মনীন্দ্রবাবু সেইরাতে এই লজটায় একটা রুম বুক করেছিলেন। সাথে ছিল এক মহিলা। সেই মহিলার নাম বা পরিচয়পত্র কোনকিছুই লজে নথিভুক্ত নেই। এমনকি সেই মহিলা লজে আসা ও বেরিয়ে যাওয়া উভয় ক্ষেত্রেই বোরখা পরিহিত ছিলেন। খোচরদের থেকে খবর নিয়ে জেনেছি ওই মহিলা জুলি। কিন্তু কে এই জুলি? কোথায় থাকে? কেমন ই বা দেখতে এর কোন তথ্য আমাদের কাছে নেই। (একটা দীর্ঘশ্বাস নিয়ে) শহরে বহুমাস ধরে একটা সেক্স র*্যাকেট চলছে, এবং ওদের নেটওয়ার্ক আমাদের থেকে অনেক বেশী শক্তিশালী। আমরা কোন হোটেলে কবে রেড করব তার সব খবর ওদের কাছে থাকে। এবং, এরা কোন পাতি বেশ্যা অথবা কল গার্ল নয় রীতিমত সম্ভ্রান্ত পরিবারের গৃহবধূ অথবা মহিলা। এদের নামকরা সব বিজনেস এজেন্সির মত মার্কেট রিসার্চ উইং আছে। এরা সোশ্যাল মিডিয়ায় বিবাহিত বা অবিবাহিত পুরুষদের টার্গেট করে।
অর্থাৎ যদি সেক্স র*্যাকেট এই কেসের প্রথম মিসিং লিঙ্ক হয় তো দ্বিতীয় মিসিং লিঙ্ক হোল সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক। আমি বিশ্বস্ত হ্যাকার দিয়ে মনীন্দ্র বাবুর প্রোফাইল চেক করিয়েছি। প্রায় ৩-৪ বছর ধরেই এই র*্যাকেটটার সাথে ওনার ফেসবুকে সংযোগ আছে”।
“কি বিপ্লব বাবু বোর হচ্ছেন নাকি” আমি প্রায় চমকে উঠলাম ওনার কথা শুনে। কিছুটা হেঁসে উত্তর দিলাম “আরে মশাই, বোর কি হব এতো অ্যাডলফ হিচককের গল্পকেও হার মানাচ্ছে। আপনি চালিয়ে যান। তবে এটা মানতেই হবে যে এই কেসটায় পুলিশ ডিপার্টমেন্ট বেশ নাকুনি চুবুনি খেয়েছে”
কিছুটা উপহাস করার ছলে বিজয়দা বলে উঠলেন ‘আরে মশাই, আমি ৭ বছর গোয়েন্দা বিভাগে কাটিয়েছি। এই কেসটা আমি আপনাকে চ্যালেঞ্জ করে বলছি, আর ২-৩ দিনের মধ্যেই সল্ভ করে দেবো। (কিছুক্ষন চুপ করে থেকে) আমরা শুধুই মনীন্দ্র বাবুর প্রোফাইল চেক করেছি, কাল আমরা ওনার স্ত্রী অর্থাৎ সুমিতা দেবীর প্রোফাইল ও চেক করব”
কথাটা আমার কাছে একদিকে খুশি আর আরেকদিকে ভয়ের। খুশি এই কারনে যে বিজয়দার যে নেশা ভালোই চড়েছে তা এই ওভার কনফিডেন্স বিহেভ দেখেই বোঝা যায়। আর দুশ্চিন্তা এই যে সম্ভবত কালই রবি গ্রেফতার হতে চলেছে।
“একি মশাই, আপনি তো দেখি চিন্তায় পড়ে গেলেন। আমি আসি এই গল্পের তৃতীয় মিসিং লিঙ্ক এর ব্যাপারে আর সেই কারনেই আপনার কাছে আসা। ব্যাঙ্কিং প্রফেশনাল অথবা ব্যাঙ্কিং নলেজ অথবা ব্যাংকার এই হোল এই কেসের তৃতীয় মিসিং লিঙ্ক। (বেশ কিছুক্ষন নীরব থাকার পর) হোটেলের ঘর থেকে আমরা একটা অদ্ভুত খাতা আবিস্কার করেছি। সাদা, রুলটানা দিস্তা খাতা। আর তার প্রতিটা পেজে বেশ বড় বড় হরফে কিছু ব্যাঙ্কিং এর প্রফেশনাল ল্যাঙ্গুয়েজ। যেটা এই কেসের কোড ওয়ার্ড অন্তত আমাদের কাছে। ছোটবেলায় ধাঁধা সল্ভ করেছেন? তাহলে আপনিই পারবেন এই কথাগুলোর মানে উদ্ধার করতে। আমার প্রতিটা লাইন মনে নেই। যতটুকু মনে আছে বলছি।

“account opening date ২৫শে মাঘ (এবার আপনিই ভাবুন বাংলায় কখনো আকাউনট ওপেনিং ডেট হয়)”

“check will bounce if you are not July (এতো ব্যাকরণগত ভুলের পরও এটাই বুঝেছি যে জুলাই মাসে চেক বাউন্স হয়েছে বা হতে পারে)”

বাকিগুলো ঠিক মনে পড়ছে না, কাল আপনার কাছে খাতাটা নিয়ে আসবো। যা উদ্ধার করার আপনিই করবেন। কিন্তু এখানেই শেষ নয় আরও একটা ব্যাঙ্ক সংক্রান্ত রহস্য আছে। যে ১০ লাখ টাকা আপনার এনজিও তে উনি দান করবেন ভেবেছিলেন সেটা ৫০০০০ টাকার ২০টা ড্রাফ্*ট। একবার ভেবে দেখুন কারুর আকাউনট এ টাকা ট্রান্সফার করার কত প্রসেস আছে, কিন্তু উনি ড্রাফ্*ট বানানোর মত এতো কষ্টসাধ্য একটা কাজ করলেন। তাও আবার ২০ টা। ওনার ব্রাঞ্চে খোঁজ নিয়ে জানতে পেরেছি শেষ ১ সপ্তাহে উনি অফিসের সব কাজ ফেলে শুধু ড্রাফ্*ট বানিয়েছেন। একটু ভেবে দেখুন একটি ব্রাঞ্চের ম্যানেজার নিজে হাতে ড্রাফ্*ট বানাচ্ছেন।
সব কেমন ওপর দিয়ে বেরিয়ে গেলো, মাথাটা ঝিমঝিম করতে শুরু করল। শালা ব্যাঙ্কিংএও যে এতো ধাঁধা আছে জানলে ব্যাংকার হতাম না।
Like Reply
#15


“‘Check will bounce if you are not July’ আমার মনে হয় এই বাক্যটিই আপনার সম্পূর্ণ কেসটা সল্ভ করে দেবে। না, বিজয়দা এই বাক্যটিতে কোন ব্যাকরণগত ত্রুটি নেই। এক্ষেত্রে July মানে জুলাই নয়, এর অর্থ হোল জুলি” জানি হয়ত অন্ধকারেই ঢিলটা মেরেছি তাও একজন পুলিশের সামনে একটু গোয়েন্দাগিরি ফলানোর ইচ্ছেটা চেপে রাখতে পারলাম না। বিজয়দার দিকে তাকিয়ে দেখি উনি দ্যাব দ্যাব করে আমার মুখের দিকে তাকিয়ে আছেন।
“আপনি কে মশাই?” একজন দুঁদে পুলিশ অফিসার যখন রীতিমত সিরিয়াস হয়ে এই কথা জিজ্ঞেস করে তখন তো বড় বড় ক্রিমিনালের ও ফেটে যায়, আর আমি তো সামান্য এক ব্যাংকার।
“আরে কি মুশকিল, আপনি তো দেখছি চমকে গেলেন। আরে আমার কথার অর্থ ছিল আপনি ব্যাংকার কেন ডিটেকটিভ কেন নয়। আরে মশাই আপনি জানেন চোর ছ্যাঁচোরদের পেছন ঘুরে ঘুরে আমারও উর্বর মস্তিষ্কটা কেমন ভোঁতা হয়ে গেছে। আপনি বলে যান আমি শুনছি” বিজয়দার কথা শুনে আমি যথেষ্ট আশ্বস্ত হলাম। এবার সত্যিই আমি নিজের মস্তিস্কে জোর দেওয়া শুরু করলাম।
“আমার মনে হয়, মনিদার খাতায় যে কোডগুলো লেখা আছে তার অবশ্যই কোন সুনির্দিষ্ট অর্থ আছে। এর সাথে ব্যাঙ্কের কোন যোগ নেই। যেহেতু উনি একজন ব্যাংকার তাই ম্যাসেজকে কোড করতে ব্যাঙ্কিং ল্যাঙ্গুয়েজ এর সাহায্য নিয়েছেন” এক নিঃশ্বাসে কথাগুলো আমি বলে ফেললাম। এবং আমার কথাটা শেষ হওয়ার সাথে সাথে বিজয়দা প্রায় চেঁচিয়ে বলে উঠলেন
“কিন্তু, কেন? কেন উনি ম্যাসেজ কোড করবেন। ওনার খাতায় প্রায় ২০০ এরকম কোডেড ম্যাসেজ আছে। উনি কোন ক্রিমিনাল নন, ওনার কোন ক্রিমিনাল ব্যাকগ্রাউনড নেই। উনি ডিফেন্সের সাথেও যুক্ত নন। তাহলে কেন একজন ব্রাঞ্চ ম্যানেজার অযথা এরকম ভাবে কোডেড ম্যাসেজ লিখতে যাবেন?”
সত্যি বিজয়দার কথায় যুক্তি আছে। আমি এবার সত্যিই চুপসে গেলাম। “যাই হোক আরও দুটো পেগ বানানো যায়। আর আপনি কি মশাই, এতক্ষন মদ খাওয়ালেন না সরবত খাওয়ালেন তাই তো বুঝে উঠতে পারলাম না। নিন এবার আমি বানাচ্ছি পুলিশের হাতে মদ খেয়ে দেখুন” বুঝলাম মালটার ভালোই চড়েছে। ব্যোমকেশসুলভ লুক দিয়ে আমি আকাশের দিকে তাকিয়ে ভাবতে শুরু করলাম। “নিন ধরুন। আরও একবার চিয়ার্স বলুন’ গ্লাসের দিকে তাকিয়ে দেখি যেন হাফ গ্লাস জলে কে ভালো করে সিঁদুর গুলে দিয়েছে। “মনে মনে বললাম যা খাওয়াচ্ছ বিজয়দা আজ আর তোমার কেস সল্ভ হচ্ছেনা”
মদের গ্লাসে একটা চুমুক ও তারপর যথারীতি আহহহহ করে গলাটা একবার ছেড়ে বিজয়দা বলে উঠলেন “বিপ্লববাবু, পুরো ৭টা বছর আমি গোয়েন্দা দফতরে কাটিয়েছি। কলকাতার মোট ২ টো নটোরিয়াস সিরিয়াল কিলিং কেস সল্ভ করেছি। এটাতো আমার লেভেলের ই কেস নয় আর দুটো দিন (হাতটা ওপরে উঠিয়ে তর্জমা আর মধ্যমাকে ভি সাইনের মত করে দেখিয়ে) আর দুটো দিনে আমি কেসটা সল্ভ করে দেবো”
কেসটা কতদুর উনি বুঝতে পেরেছেন বা আদৌ ২ দিনের মধ্যে উনি কেসটা সল্ভ করতে পারবেন কিনা জানিনা, তবে এটা বুঝলাম মালটার বেশ ভালোই চড়ে গেছে। আর এখন বেশী কথা আমার না বলাই ভালো। আমি শুধু মুখ দিয়ে হু করে একটা আওয়াজ করে ওনাকে সম্মতি জানালাম।
“কি হু, আরে মশাই আপনার কি আমার যোগ্যতা নিয়ে প্রশ্ন আছে? আপনি কি ভাবলেন ‘Check will bounce if you are not July’ এর মানেটা আমি উদ্ধার করতে পারিনি? আরে আমিও এটাই ভেবেছিলাম যা আপনি বললেন। কিন্তু ওই যে ব্যাঙ্কের যোগ, তাই সিওর হওয়ার জন্য আপনার কাছে এলাম। পুরো ৭ বছর, বুঝলেন পুরো ৭ বছর” বুঝলাম মালটার বিচি আউট, আর বেশী ভাঁটিয়ে লাভ নেই।
ঢক ঢক করে পুরো গ্লাসটা শেষ করে উনি বলে উঠলেন “আমার মস্তিস্কে পুরো কেসটাই সল্ভ হয়ে গেছে। এই যে আপনার পেয়ারের মনিদা, ও হচ্ছে সেক্স র*্যাকেট এর মাথা। আর জুলি সম্ভবত ওর স্ত্রী, সুমিতা। আমি কাল প্রায় ৩ দফা জেরা করেছি সুমিতাকে ওর দেওয়া তথ্য অধিকাংশই ভুলে ভরা। এবং ওরা দুজনই নয় ওদের সাথে আরও একজন আছে তাকেও আপনি খুব ভালো করে চেনেন”
এবার সত্যিই আমারও মাথা গরম হওয়ারই উপক্রম, যতই হোক পুলিশ বলে কথা। কোনরকমে নিজেকে সংবরন করে বললাম “বিজয়দা, আমরা ব্যাঙ্কের কর্মচারী, চোর ডাকাত নই। আপনি আমায় নিজেই ফোন করেছেন। কিন্তু হয়ত বললে বিশ্বাস করবেন না যে আমি আপনাকে ফোন করতে যাচ্ছিলাম। এই কেসের ব্যাপারে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য আপনাকে দেওয়ার আছে। আর মনিদা থেকে শুরু করে আমার ব্যাঙ্কের বাকি কর্মীদের দায়িত্ব আমি নিতে পারি। সেক্স র*্যাকেট এর মত জঘন্য একটা জিনিষের সাথে আমরা কেউ জড়িত নই।”
“না আপনি জড়িত নন, সে গ্যারান্টি আমার। কিন্তু কিছু তথ্য আমারও কাছে আছে। আপনার ব্যাঙ্কের মোট দুজন কর্মী আমার সন্দেহের তালিকায় ভীষণ ভাবেই রয়েছে। আর যে তথ্যের কথা আপনি বলছেন তা আর কয়েকঘণ্টা আগে রবির থেকে পেয়েছেন তাইতো?” রীতিমত আমাকে ধন্দে ফেলে দিলেন বিজয়দা।
আমার হাতের ওপর নিজের হাতটা আলতো করে রেখে বিজয়দা বললেন “আরে দাদা, আমার কথায় প্লিস কিছু মনে করবেন না। আসলে অনেকদিন হোল সেই অর্থে মদ্যপান করা হয়নি। আমার কোন কথায় আপনি যদি অসম্মান বোধ করেন তার জন্য আমি লজ্জিত। কিন্তু এই কেসের ব্যাপারে মোট দুটো তথ্য আপনাকে আমি জানাতে চাই” আমি কিছু উত্তর না দিয়ে ওনার মুখের দিকে তাকিয়ে থাকলাম।
“এই কেসটার সাথে আপনাদের ব্যাঙ্কের ইন্টারনাল ম্যাটার জড়িয়ে আছে। সব জায়গাতেই কমপিটিশন একটু আধটু থাকে। কিন্তু এই কেসটা যত স্টাডি করছি আমি বুঝতে পারছি, যুগটা পাল্টাচ্ছে। এখন আর প্রতিযোগিতা নয়, এখন র*্যাট রেস, কিকরে অন্যকে পেছনে ফেলে ওপরে ওঠা যায়। আমার ধারনা এটা যে আপনাকে এই কেসের ভিকটিম করার একটা চেষ্টা চালানো হচ্ছে। হুম এতো জোর দিয়ে বলছি কারন একটাই আপনার ব্যাঙ্কের মোট দুজন কর্মচারীকে চোখে চোখে রাখা হয়েছে” আমি বুঝলাম সত্যিই ব্যাপারটা খুব জটিল। এই মুহূর্তে রবির সমস্ত কথা বিজয়দাকে খুলে বলা উচিত, নয়ত বেচারা রবি সিওর এই কেসটায় ফেঁসে যাবে।
“বিজয়দা, আমি আপনাকে কয়েকটা কথা জানাতে চাই। এই কথাগুলো এই কেসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রবি কিছুক্ষন আগে এখানে এসেছিল। ও একটি ভুল করে ফেলেছে। আর সম্ভবত সেটা পুলিশ জানলে সম্ভাব্য খুনির তালিকায় ওর নাম ঢুকে যাবে। ও আমায় সবকথা খুলে বলেছে। আমি আপনাকে সব জানাতে চাই”
বিজয়দা, শুধুই একটু মুচকি হাসলেন। আমিও আর দেরি না করে রবির বলা সমস্ত কথা বিজয়দাকে বলতে শুরু করলাম।
“ঘটনার সুত্রপাত আজ থেকে ৪ বছর আগে। রবি তখন সবেসবে চাকরি পেয়েছে। অল্প বয়সে চাকরি পেলে যা হয় আর কি। নেশাভান নয়ত মাগীবাজী। তো রবির সেই অর্থে কোন নেশা নেই, তাই ও যে মাগীবাজির রাস্তাতেই হাঁটবে তা তো খুব স্বাভাবিক। একদিন ফেসবুকে আমাদের ব্যাঙ্কের পেজ এ রবি মনিদাকে খুঁজে পায় ও তাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। ঘটনা শুরু এখান থেকে। রাতে কাজ সেরে বাড়ি ফিরে দেখে এক ফ্রেন্ড রিকোয়েস্ট এসেছে, এবং তা সুমিতা বৌদি অর্থাৎ প্রয়াত মনিদার স্ত্রীর থেকে। রবি তো আনন্দে আপ্লুত হয়ে যায়। এটা বোঝেন তো সেক্স এর ব্যাপারে এই ৩০-৫০ এর বিবাহিত মহিলারাই একটু বেশী এক্সপেরিমেন্তাল হতে চান। রবিরও মনে ঠিক সেরকমই ইচ্ছে ছিল। সঙ্গে সঙ্গে একটি ম্যাসেজ। ‘তুমি মনীন্দ্রবাবুকে কি করে চিনলে? জানো উনি কেমন মানুষ?’ রবি যথাসাধ্য বুঝিয়ে বলার চেষ্টা করে। এর পরের ম্যাসেজটা রবির জীবনটাই আমুল পরিবর্তন করে দেয়।
“আমার প্রচুর কষ্ট। আমি আনস্যাটিসফায়েড। তুমি কি আমার সাথে ফেসবুকে রোজ রাতে চ্যাট করবে?”
ব্যাস শুরু হয় রবি ও সুমিতা বৌদির সেক্স চ্যাট। সদ্য চাকরি পাওয়া রবির কাছে এটা ড্রাগসের নেশার চেয়েও বেশী আকর্ষক ছিল। তারপর যা হওয়ার তাই হোল, দুজনেই সম্মত হোল ভার্চুয়াল ওয়ার্ল্ড থেকে বেরিয়ে এসে রিয়েল ওয়ার্ল্ড এও শরীর ও মনের মিলন ঘটাতে। প্রথমে রবি মুম্বাই গিয়ে কোন হোটেলে উঠত। পরের দিকে সুমিতা বৌদিও কোন না কোন বাহানায় মনিদাকে নিয়ে কলকাতা চলে আসত। ওদের মিলন ক্রমাগত প্রতি মাসে হওয়া শুরু হয়। এভাবে কেটে যায় প্রায় ২ টি বছর”
আমাকে সম্পূর্ণ স্তব্ধ করে দিয়ে প্রচণ্ড জোরে হেঁসে বিজয়দা বলে উঠলেন ‘এটা কোন তথ্যই নয়। এর পুরোটাই আমার জানা। এরপর শুরু হয়, সুমিতার ব্ল্যাকমেলিং। প্রথমবার রবি ওকে ১ লাখ টাকা দেয়। কিন্তু আবার ২ মাসের মধ্যে টাকা চায় সুমিতা। আর রহস্য বলুন, মিসিং লিঙ্ক বলুন সবই রয়েছে এইখানে। আমি সিওর রবি আর একটা টাকাও সুমিতাকে দেয়নি। কিন্তু কিকরে তার পরের কয়েকটা বছর রবি আর সুমিতার এতো ভালো সম্পর্ক হয়ে যায়? এটা সত্যিই এক রহস্য। রবি হথাত এমন কোন গুপ্তধনের সন্ধান পেলো যে, সুমিতার এতো ব্ল্যাকমেলিং এর পরও ওর সাথে সুসম্পর্ক বজায় রাখল’
আমার মাথায় প্রায় বাজ পড়ার মত অবস্থা। আমি প্রায় চমকে গিয়ে বলে উঠলাম ‘শেষ ১ বছরে রবি আর সুমিতার সাথে কোন যোগাযোগ রাখেনি। এমনকি নিজের ফেসবুক প্রোফাইল বন্ধ করে দিয়েছে। কন্টাক্ট নাম্বারও চেঞ্জ করে দিয়েছে’
প্রচণ্ড জোরে হেঁসে উঠলেন বিজয়দা। ‘আরে মশাই, রবি আমার ফাঁদে পা দিয়েছে। আমার প্রতিটা অনুমানই সত্য। আমি জানতাম রবি আপনার কাছে আসবে ও এই কথাগুলো বলবে’। আমি তো সম্পূর্ণ বাকরুদ্ধ। ‘আচ্ছা, আপনি ছাড়া ব্যাঙ্কের লোণ সেক্সানে আর কে কে কাজ করে? মানে আপনাদের ব্রাঞ্চের কথা বলছি’ প্রশ্নটার মধ্যে ঠিক কি উদ্দেশ্য ওনার রয়েছে তা আমি খুব ভালো করেই বুঝি। তাও যেন নিজের মনকে বিশ্বাস করাতে পারছিলাম না। রবিকে আমি নিজের হাতে কাজ শিখিয়েছি। বিজয়দার কথায় যুক্তি আছে। কিন্তু যুক্তি হৃদয় মানেনা। বিজয়দা আবার বলে উঠলেন
‘আরে মশাই আপনার মাইনে তো সাকুল্যে ২৫০০০ টাকা। এই টাকায় কি আর আজকাল সংসার চলে? অর্থাৎ সংসার চালাতে গেলে নিজের অফিসের চেয়েও বেশী আপনাকে নির্ভর করতে হয়, ক্লায়েন্ট অর্থাৎ যাদের আপনি লোণ পাইয়ে দেন তাদের ওপর। আর এই ক্লায়েন্টরা তাকেই অগ্রাধিকার দেয়, যার মার্কেটে একটু রেপুটেশন রয়েছে। আজ প্রায় ১৩-১৪ বছর ধরে আপনি এই কাজ করছেন। আপনার রেপুটেশন প্রশ্নাতীত’ সত্যিই আমি বাকরুদ্ধ। প্রতিটা কথাই সত্য। এবার একটু জোর দিয়ে বিজয়দা বলে উঠলেন
‘এবার বলুন রবির মাইনে কত? ৪ বছর চাকরি করছে অর্থাৎ মাইনে ১৫ হাজারের কাছাকাছি। আপনি তো তাও একটু পুরনো যুগের লোক। রবি তো জেন এক্স এর প্রতিনিধি। পকেটে একটা দামী মোবাইল হাতে দামী রিষ্ট ওয়াচ; সব মিলিয়ে লোককে নিজের অফিসার লুকটা ভালো করে দেখানোই এদের আসল লক্ষ্য। আপনি যতদিন এই ব্রাঞ্চে আছেন, ততদিন ও শুধু মাছি মারবে আর ১৫০০০ টাকা নিয়ে বাড়ি চলে যাবে’
আমার মাথাটা ঝিম ঝিম করছে। শালা ছোটবেলায় অনেক থ্রিলার স্টোরি পড়েছি, এটা খুবই চাপের। বিজয়দা চালিয়ে গেলেন
‘আপনার মনে আছে, আপনাদের থানার ভেতরে ডাকার পর আমি একটু শ্লেষ মিশিয়ে একটা কথা বলেছিলাম। ‘শালা, পাশের বাড়ির লোককে চেনেনা আর ফেসবুকে অচেনা লোককে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছে’। জানেন কেন বলেছিলাম? ৭ বছর আমি গোয়েন্দা দফতরে ছিলাম। একটা জিনিষ বুঝেছি; মার্ডার কেস সল্ভ করতে গেলে খুনির মস্তিষ্ককে গুলে খেতে হয়। সাইকোলজিই সব। সেদিন আমি রবিকে খুব ভালো করে লক্ষ্য করেছিলাম। জানতাম ও ডেসপারেট হয়ে কিছু একটা করবে। আপনার কাছে আসা ও আপনাকে অর্ধসত্য একটি ঘটনা বলা এসবই ওর প্ল্যানিং’
আমার কাছে বলার মত কোন ভাষা ছিলনা তাই আমি চুপ করে বিজয়দার কথাই শুনে গেলাম।
‘ও আপনাকে অর্ধসত্য কথা বলেছে। সবচেয়ে বড় যে তথ্যটি লুকিয়েছে তা হোল, ওর আর সুমিতার এই রিলেশন একদম প্রথমদিন থেকেই আপনার পেয়ারের মনিদা জানতেন। মনিদার রবিকে দরকার ছিল, কলকাতার মার্কেটে নিজের বিজনেস ছড়িয়ে দেওয়ার জন্য। রবির এতকিছুর পরেও সুমিতার সাথে সুসম্পর্ক রাখা একটাই ইঙ্গিত দেয়। তা হোল রবি সেক্স র*্যাকেটের এই লোভনীয় ব্যাবসায় নিজেকে জড়িয়ে নিয়েছিল। এবং এই সেক্স র*্যাকেটের মালিক হলেন মনিন্দ্র বাবু। ওর স্ত্রী সুমিতাই সম্ভবত জুলি। কেন আপনার এনজিও তে ১০ লাখ টাকা দান করার চেষ্টা করা হোল তারও উত্তর নিশ্চয়ই এতক্ষনে পেয়ে গেছেন’
আমি আমতা আমতা করে উত্তর দিলাম ‘আপনার কথায় যুক্তি আছে। কিন্তু মনিদা কেন খুন হলেন? আপনার কথা অনুসারে উনিই তো এই সেক্স র*্যাকেটটার মাথা। আর খুনটা কেই বা করল? যদি সুমিতা বৌদি জুলি হন তো উনি বোরখা পড়ে কেন নিজের স্বামীর সাথে দেখা করতে যাবেন? হোটেলের ঘরে কিছুটা কল গার্ল এর মত করে এসে নিজের স্বামীকেই মনরঞ্জন করার ব্যাপারটা কি আপনার গোলমেলে ঠেকছে না?’
বিজয়দা প্রায় চেঁচিয়ে উঠলেন ‘ব্র্যাভো, তোপসে, সাবাস। এইতো চাই। কি গুরু মস্তিস্কে একটু নাড়া তাহলে দিতে পেরেছি তাই তো? হুম আপনার প্রতিটা প্রশ্নের একদম সঠিক উত্তর হয়ত দিতে পারবো না, কিন্তু চেষ্টা একটা করছি। আপনাকে বলেছি না একটা আফ্রিকান বিষ প্রয়োগ করা হয়েছে। এই বিষটা যে জুলিই দিয়েছে তা ১০০ ভাগ নিশ্চিত আমি। হোটেলের কর্মীদের জিজ্ঞাসা করে জুলির আসার টাইমটা আর ময়নাতদন্তের রিপোর্টে বিষ প্রয়োগের টাইম দুটো একি। এবার সত্যিই কি সুমিতাই জুলি। লজিক ও তথ্য তাই বলছে। তবে মজার ব্যাপার একটাই একি মানুষ মোট দুবার খুন হয়েছে। একবার বিষ প্রয়োগে যদিও ওই বিষের অ্যাকশন শুরু হয় ৬ ঘণ্টা পর। এবং দ্বিতীয় বার কোন এক পুরুষ ওনাকে ছাদে নিয়ে গিয়ে চ্যাংদোলা করে নীচে ফেলেছে”
আমি প্রায় চমকে উঠে বলে ফেললাম ‘কি! এতো অদ্ভুত ব্যাপার’ বিজয়দাও মুচকি হেঁসে বলে উঠলেন ‘হোটেলের কর্মীদের থেকে জানা গেছে কোনএক ব্যক্তি মনিবাবুর সাথে দেখা করতে এসেছিলেন এবং তা জুলি বেরিয়ে যাওয়ার পর। হোটেলের সিসিটিভি ফুটেজ এ দেখেছি, মুখে ম্যাঙ্কি ক্যাপ। এই ৫ ফুট ৫ ইঞ্চ উচ্চতা। বাকি আর কিছুই বোঝা সম্ভব নয়, না তো গায়ের রঙ আর না বয়স। ফুলহাতা শার্ট, আর ব্লু জিন্স। তবে শরীরের গড়ন একদম রবির ই মতন’
‘কেন মনিদা খুন হলেন? সম্ভাব্য কারন হিসেবে দুটো পয়েন্ট উঠে আসছে। ১) সুমিতা ও রবি দুজনেই জানতেন না যে উভয়েই মনিবাবুকে খুন করতে আসছেন। এবং উভয়েই আলাদা আলাদা পন্থায় খুন করেছেন ২) প্রথম খুনের চেষ্টা করেছিলেন সুমিতা। এবং মৃত্যু নিশ্চিত করতে ভরপুর মদ খাইয়ে সুমিতার নির্দেশ মত ওনাকে নীচে ছুঁড়ে ফেলে দেয়। এর মধ্যে কোনটা সম্ভাব্য কারন হতে পারে তা এই মুহূর্তে বলা অসম্ভব। আর এক্ষেত্রে রবির যোগটা অনস্বীকার্য। রবি এক ঢিলে দুই পাখী মেরে দিলো, আপনাকে ফাঁসানো আর সেক্স র*্যাকেটটার মাথায় বসা। কিন্তু শুধু মাত্র আপনার আকাউনট ১০ লাখ টাকা দান করে কি করে আপনাকে ফাঁসানো সম্ভব আমি জানিনা। এরকম আরও অনেক প্রশ্ন রয়ে গেছে; যেমন মনিবাবু কেন হথাত ২০ টা ড্রাফ্*ট বানাতে গেলেন। তবে আপনি নিশ্চিত থাকুন ২ দিনের মধ্যেই এই কেস সল্ভ হয়ে যাবে। ওই যে বললাম ৭ বছর। যাই হোক বিপ্লব বাবু, আমায় এবার ফিরতে হবে। আমি কাল আবার আসবো। আজ উঠি কেমন”
শালা, রবিকে নিজে হাতে কাজ শিখিয়েছি। যখন জয়েন করে তখন রেপো রেট আর রিভার্স রেপো রেটের মানে বুঝত না। বিজয়দা যা বললেন তা সবকি সত্যি! হতেও পারে শালা পুরো বেচুগিরির লাইফ। বিজয়দা বেরিয়ে যাওয়ার পর দরজাটা লক করে দিলাম। বরাবরই এই লাইফটাকে ইনসিকিওরড মনে হয়। আজ একটু বেশীই মনে হচ্ছে। যেকোনো মুহূর্তে যা কিছুই হতে পারে। মাথায় বারবার একটাই কথা আসলে লাগলো; শর্মাজীর সেই দ্বিতীয় প্রপোজাল। কি করব? একসেপ্ট করব? রিস্ক আছে, কিন্তু আমিও তো দুঁদে ব্যাংকার। পেরে গেলে ৫০ লাখের মুনাফা। এই চাকরি আর ক্লায়েন্টদের মুখাপেক্ষি হয়ে থাকতে হবেনা। কিন্তু তার আগে দরকার প্ল্যানটা আরও ভালো করে বোঝার। ঘড়িতে দেখি সবে ৯টা বাজে। না এইসময় শর্মাজী জেগেই থাকবেন। ফোনটা লাগিয়েই দিলাম। যা শ্যালা এই সিমটায় তো ব্যাল্যান্স শেষ। আরেকটা সিম আছে, ওটা পার্সোনাল কাজেই ইউস করি। ক্লায়েন্ট বা কলিগদের ওই নাম্বারটা দেওয়া নেই। শর্মাজী আননোন নাম্বার দেখে ফোন রিসিভ করবে তো! ফোনটা করেই ফেললাম, ধুস শালা সুইচ অফ। বেশ কিছুক্ষন ভাবার পর মনে পড়ল শর্মাজীর একটা ল্যান্ড লাইন নাম্বার ও আছে। রাত ৯ টায় তো উনি বাড়িই থাকবেন। ৩-৪ বার রিং হওয়ার পর একজন ফোনটা রিসিভ করল। এতো চেনা কণ্ঠস্বর যে আমার মুখ দিয়ে একটাও শব্দ বেরোল না।
Like Reply
#16
রবির সাথে শর্মাজীর পরিচয়টা আমিই করিয়ে দিয়েছিলাম। শর্মাজীর লোণের ব্যাপারে রবিও কাজ করছে। ওকে অর্ধেক শেয়ারও দিয়েছি। কিন্তু আমাকে না জানিয়ে যে রবি শর্মাজীর সাথে পার্সোনালি দেখা করবে এবং ওর গলায় আকণ্ঠ মদ্যপের ছাপ থাকবে তা আমি ভ্রুনাক্ষরেও বুঝিনি। শুধু আমার কাছে নয় গোটা ব্যাঙ্কের কাছেই রবি একজন টিটটলার, ও যে মদ্যপান করে তা একবুক ঠাণ্ডা জলে দাঁড়িয়ে কেউ বললেও আমি বিশ্বাস করতাম না। কিন্তু নিজের কানকে কি করে অবিস্বাস করি। ওদিক থেকে ‘হ্যালো হ্যালো, আরে ধুর বাল, কলকাতার ল্যান্ড লাইনের মাকে...’ এই মদ্যপ স্বরটি ভেসেই আসছে।
নিজের মনটা শক্ত করলাম। রবি আমিও প্রদোষ মিত্তিরের চ্যালা। রেগেমেগে রবি ফোনটা কেটে দিতেই আমি আবার কল করলাম। আবার সেই একি বাক্য। এরকম পরপর ৪-৫ বার করতেই রবি আমার ফাঁদে পা দিলো। ওপাশ থেকে শর্মাজীর খ্যারখেরে গলাটা ভেসে এলো ‘কোন মাদারচোঁদ মেরা নাশা কি মা বাহেন কর রাহা হ্যায়, ফোন নীচে রাখ দো’। মদ্যপ রবির খেয়াল ছিলনা আগে রিসিভারটা নামিয়ে তারপর নীচে রাখার কথা। ওরা কিছুটা দুরেই বসে ছিল। আমি উরন্ত চিলের মত ওত পেতে থাকলাম ওদের কথা শোনার জন্য।
‘আরে ভাই,রবি এতো কসরত করার কি আছে। হামার পাশ ২-৩ প্রফেশনাল কিলার আছে। তুমি বোল তো ওই বিপ্লবকে কাল হি ফটো বানিয়ে দিব হামি’ শর্মাজীর কথাটা শুনে আমি শুধু অপেক্ষায় ছিলাম রবি কি বলে তার। ‘আরে শর্মাজী, আমি শুধু ওর রেপুটেশনে থুতু ছেটাবো ব্যাস। তাহলেই এক ঢিলে অন্তত ১০ পাখী’। রবি আর শর্মাজীর পরের কথাগুলো শুধুই আমাকে নিয়ে। কিন্তু শর্মাজীর একটা কথায় আমার গায়ের রোমগুলো খাড়া হয়ে গেলো।
‘ভাই, শান, তুমি সত্যি ইনটেলিজেন্ট আছো’।
‘শান’ এই ছদ্মনামের লোকটিকে আজ বহু বছর ধরে আমি খুঁজে বেড়াচ্ছি। তাকে যে আমার খুব দরকার। রবিকে ইংলিশে সান বলে আর একটু জিভটা ওপরে ওঠালে বাংলায় সান ই শান হয়ে যায়। এতো বড় একটা ঝটকা। যে ছেলেটা দিনের অন্তত ১০ ঘণ্টা আমার পাশে থাকে সেই শান! হুম, বিজয়দার কথাটাই সত্যি। এই কেসটা আর ২ দিনের মধ্যেই সল্ভ হয়ে যাবে। কিন্তু যা সল্ভ হবেনা তা হোল ‘মানুষ কেন এরকম পশু হয়ে যায়? কেন মানুষ ই মানুষের বিশ্বাস ভাঙে ও বেইমানি করে তার রহস্যটা।
Like Reply
#17


বিজয়দা অনেকক্ষণ হোল চলে গেছেন। আর আমি চেয়ারের ওপর বসে দুটো পা টেবিলের ওপর উঠিয়ে একের পর এক মদের পেগ বানিয়ে চলেছি। শালা লাইফে যদি কোন সিকিউরিটিই না থাকে তো বালের চাকরি আর বালের লাইফ। না কোন এনটারটেনমেনট আছে না আছে কোন উত্তেজনা। ১০ টা বছর ধরে শুধু বউয়ের দুঃখটা কমানোর চেস্তা করে চলেছি। এটাও কি কোন লাইফ। শালা বউটার শরীরটা মনে এলেই ধনটা শক্ত হয়ে যায়। ব্লাউসের প্রথম হুকটা খুলে রেখে ও আমায় কি বোঝাতে চায়; যে দেখো সোনা তোমার মাগীটা এখনো কেমন ডাঁসা পেয়ারার মত রয়েছে। সঙ্গে সঙ্গে তমালের কথা মনে পড়ে গেলো। আচ্ছা, যদি তমাল একটা কেলো ভূত হত, তাহলে কি রমা ওর ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করত? মনে হয়না করত বলে। তাহলে মেয়েরাও ছেলেদের শরীর, রূপ এইসব দেখে আকৃষ্ট হয় তাহলে। যদি এরকম কোন একটা ছেলে আমার বউ রমাকে সিডিউস করার চেষ্টা করে, তাহলে রমা কি করবে? নিশ্চয়ই প্রথমে স্বামীর কথা, ফ্যামিলির কথা ভেবে সরে আসবে। কিন্তু যদি সুযোগ থাকে, সমস্ত কিছুকে লুকিয়ে রাখার। তাহলে কি ও একবারও ভাববে না। ধনটা কেমন শিরশির করে উঠল। শালা, যদি জন আব্রাহাম বা ঋত্বিক রোশন বা ফিলহালের রনবীর কাপুর আমার বউটাকে সিডিউস করার চেষ্টা করে, বউটা কি ধরা দেবেনা? আমার যেমন আদ্রিনালীন এর ক্ষরন হয় ভালো মাগী দেখলে, ওরও নিশ্চয়ই ভালো পুরুষ দেখলে চোঁদন খেতে মন যায়। শালা অনেকদিন ভালো কোন চটি পড়া হয়নি। মন গেলো একটা সুন্দর রগরগে চটি পড়ার। যা ভাবা তাই কাজ। সঙ্গে সঙ্গে নেট খুলে সেক্সস্টোরি খোঁজা শুরু করলাম। অনেকগুলো পেলাম, তবে চিটিং আর দাম্পত্যর ওপর একখান স্টোরি দারুন লাগলো।
গল্পটার মোদ্দা ব্যাপার হোলঃ এক বাড়িতে খুব হ্যান্ডসাম এক যুবক পেয়িং গেস্ট হিসেবে আসে। বাড়ির বউটি প্রথম থেকেই ছেলেটির প্রতি আকৃষ্ট হয়ে যায়। কিন্তু সমাজ, সংসারের ভয়ে কোন অগ্রগতি ঘটায় না। বরটি বউএর মুখে প্রায়ই সেই ছেলেটির সুনাম শুনতে শুরু করে। এর থেকে শুরু হয় স্বামীর মনে সেই ছেলেটির প্রতি জ্বলন ও হিংসে। বরটি সেই ছেলেটিকে নিজের প্রতিযোগী ভাবতে শুরু করে দেয়। কিন্তু আমার মত ভুঁড়িওয়ালা একখান মধ্যবয়সী মানুষ কি আর ওই শক্তসামর্থ্য জোয়ান মরদের সাথে পেরে ওঠে। কোন ভারি জিনিষ ওঠানো থেকে পাড়ার গুণ্ডাদের সাথে মারপিট প্রায় সমস্ত জিনিষেই ছেলেটি স্বামীটিকে টেক্কা দিতে শুরু করে। আরও একটা পরাজয় ও প্রতি রাতে ঘটছিল। নিজের বউকে কিছুতেই (এমনকি ভিয়াগ্রা নিয়েও) সন্তুষ্ট করতে না পারা। উলঙ্গ শরীরে বউ যখন জানলা দিয়ে দুরের অন্য এক রুমে শুয়ে থাকা জোয়ান মরদের দিকে ব্যাকুল হয়ে তাকিয়ে থাকতো তখন স্বামীর মনে একটাই চিন্তা ঘুরঘুর করত ‘এভাবে আর কতদিন চুম্বকের দক্ষিন মেরুকে উত্তর মেরু থেকে আলাদা করে রাখা যাবে’। এরপর এলো সেই পিকনিকে যাওয়ার পালা। স্বামী, স্ত্রী ও সে; সাহেব, বিবি ও গোলাম (হয়ত ক্রমটা পেছন দিক দিয়েই হবে)। ব্যাস ঘটে গেলো দুর্ঘটনা। বউ ঝাঁপ দিলো গনগনে আগুনের বুকে, স্বামী দূরে পিছমোড়া করে বাঁধা। এ এক অদ্ভুত অভিজ্ঞতা, স্বামীর চোখ দিয়ে কলাবউ গড়নের ঘরোয়া ভদ্র বউয়ের সাথে জোয়ান কমবয়সী উড়নচণ্ডী ছেলের কামলীলা। উফ, শালা সত্যি, আজ একথা বারবার বলতে ইচ্ছে করছে বাংলা চটি যুগ যুগ জিও।
বিয়ের পর এরকম অবস্থা আমার খুব কম সময়ই হয়েছে। টলতে টলতে বাথরুমের দিকে যেতে শুরু করলাম। কোন রকমে দরজাটা খুলে ধনটা বার করে খিঁচতে শুরু করি। হথাত, এক বিপত্তি। আয়নায় তো আমার প্রতিবিম্ব নয়, এরা কারা। শালা আজ কতটা মদ খেয়েছি যে আয়নাতে নিজের জায়গায় অন্যকে দেখছি। আমার ডবকা মাগীটা তো কালো ব্রা পড়েনা। ও কবে থেকে কালো ব্রা পড়া শুরু করল। আরে এটা ও কি করছে। বালিশের ওপর মাথা দিয়ে নিজের ব্রাটা নিচের দিকে টেনে ৩৬ সাইজের দুধদুটো ওভাবে বাইরে বার করে আনছে কেন? শালা বউটার মুখ দেখে মনে হচ্ছে খুব হিট চড়েছে ওর। শালা মাগীটা যে এক বাচ্চার মা তা সত্যিই বোঝা যাচ্ছেনা। দুধের বোঁটাগুলো এতো শক্ত সূচালো হয়ে আছে কিকরে। শালা, নিউটনের মাধ্যাকর্ষণ তত্বের তো মা বোন সব এক করে ছাড়ছে ওই খয়েরি বোঁটাদুটো। কে চুষবে তোমার ওই দুখানা? ওমা, একি কে এই সুপুরুষ? রমা তুমি কি দেখতে পাচ্ছনা? শালা, এই জন আব্রাহামসুলভ খানকির ছেলেটা কোথা থেকে উদয় হল। ইস, কি বিচ্ছিরি ভাবে ও রমার আদুরে মেয়ের আহ্লাদি ঠোঁটের মত ফুলে ওঠা গুদের পাপড়িগুলোর দিকে তাকিয়ে আছে। ওরে হারামি, ওটা শুধু আমার রে। ওতে আমি আঙুল ঢোকাই, আমার জিভটা লিকলিক করতে করতে ঢুকিয়ে দি, বাঁড়ার বজ্রাসন করি। ওরে হারামজাদা ওটা আমার মিউটেশন করা প্রোপার্টি যে। একি আমার হাতগুলো এভাবে কে বাঁধল? বানচোঁদ, একটু না হয় বয়স হয়েছে, সিগারেট ফুকে ফুকে ছাতিটা ঝাঁঝরা হয়ে গেছে, তাই বলে তুই আমায় এরকমভাবে বেঁধে দিয়ে আমার বউ এর গুদের দিকে তাকিয়ে থাকবি।
এই না ওটা করবিনা তুই। বানচোঁদটা নিজের মুখটা ওদিকে নিয়ে যাচ্ছে কেন? ওকি আমার মিউটেশন করা পার্সোনাল ভোদায় জিভ দেবে? আরে রমা তুমিও বা খানকি মাগীর মত ওরকম ভাবে পা দুটো ছড়িয়ে দিচ্ছ কেন? ইস, জিভটা একদম লিকলিক করতে করতে রমার গুদের চেরা জায়গাটায় রাখল। রমা হিসহিস করে আওয়াজ করে উঠল একবার। বানচোঁদ তুই কি জানিস, তুই যে তীব্রতায় ওর গুদটা চাটছিস এরপর আমার জিভ একদম নিষ্ক্রিয় অঙ্গের মত স্বাদ হবে ওর কাছে। ইস, রমাটাও ঠিক সেরকমই অসভ্য। কেমন ইংরিজি পানুছবির নায়িকাগুলোর মত মাথাটা ঝটকাচ্ছে দেখো? শুয়োরের বাচ্চা দেখলে মটকা একদম গরম হয়ে যায়।
ওহ না, আর নেওয়া যাচ্ছেনা। শালা, এতদিন বাদে একখান চটি পড়লাম। শালা এইভাবে যে আমার লঘু মস্তিস্কে আঘাত করবে তা কি আগে জানতাম! আমি হ্যান্ডেল মারা বন্ধ করে এক দৌড়ে আবার ঘরের মধ্যে এসে বসে গেলাম। দরকার নেই বাপু, মুঠ মারার, পার্সোনাল গুদ আছে, ওর মধ্যেই মাল ফেলব। ধুর বাল, আমারও কপালটা পুরোপুরি ফুটো। শালা আজতো আমার পার্সোনাল মাই, পার্সোনাল গুদ, পার্সোনাল সবকিছু মাদারচোঁদ রঞ্জন হাইজ্যাক করে নিয়েছে। রাতে ওর থেকে রমাকে কেড়ে নিয়ে ভালো করে লাগাতে হবে।
ত্রিভুজ; অদ্ভুত এক জ্যামিতিক ফিগার। তিনটি বাহু একে অপরের সাথে মাত্র ১ টি করে বিন্দুতে লেগে থাকে। দেখে মনে হয় একটু ফুঁ দিলেই তাসের ঘরের মত হুড়মুড় করে পড়ে যাবে। কিন্তু পড়েনা। কারন; একে অপরের প্রতি তীব্র আকর্ষণ ও নির্ভরশীলতা। আপনার যদি মনে হয় আপনার স্ত্রী সন্তুষ্ট নয় ভাববেন এই মুহূর্তে আপনাদের একটি সরলরেখার প্রয়োজন। যার সাহায্যে আপনারা একটি ত্রিভুজ গঠন করবেন। হয়ত নিজেকে হেরো মনে হতে পারে; কিন্তু না এটাও একটা আনন্দ। নিজের বউকে তো অনেক চুদেছেন, একবার অন্যকে দিয়েও চুদিয়ে দেখুন। এক নিষিদ্ধ আনন্দ। ইংরাজীতে একে বলে কাকোল্ড। আমি একজন কাকোল্ড, আমাকে ডমিনেট করতে চাইলে ও আমাদের সাথে ত্রিভুজ বানাতে চাইলে নিচের ইয়াহু আই ডি তে যোগাযোগ করুন। ......... শালা, সত্যি মন চাইছিল যোগাযোগ করতে। গল্পের শেষটুকু না পড়েই উঠে গেছিলাম। কি চমৎকার লিখেছে মালটা। যাই হোক টাইম পাস করার জন্য একটু ফেসবুক করা যাক।
আজ কেন জানিনা, এতো রহস্যের পর একটু অন্যকিছু করতে ইচ্ছে করছে। আর ভালো লাগছেনা, ওইসব খুন, থ্রিলার, রহস্য নিয়ে ভাবতে। পেটে মদটাও যথেষ্ট পড়েছে তাই মাথাটাও বেশ ঝিম ঝিম করছে। লগ ইন করতেই দেখি ম্যাসেজ। ‘দাদা, কথাতো অন্তত বলুন। ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করবেন কি করবেন না, তা পরে দেখা যাবে ক্ষন’ শালা এই তমাল সেন মালটা কে? কেন বারবার আমার গায়ে পড়ে কথা বলতে চায়। নিজের চেনা চরিত্রগুলোই কেমন অচেনা হয়ে যাচ্ছে আর এতো একটা অচেনা চরিত্র। না একটা রিপ্লাই না দিলেই নয়। ‘দেখো তোমার রিকোয়েস্ট আমি একসেপ্ট করবো না। আমি অচেনা লোকের রিকোয়েস্ট একসেপ্ট করিনা। তুমি কি বলতে চাও বল আমি শুনছি’ বেশ কিছুক্ষনের অপেক্ষা তারপর পুরুং করে একটা শব্দ। খুলে দেখি তমালেরই ম্যাসেজ। ‘যা ব্বাবা বৌদি তো ঠিক একসেপ্ট করে নিল। আমাদের কত গল্প হোল, আর আপনি এরকম করছেন কেন’। খানকির ছেলে বহুত ঝাঁট জ্বালাচ্ছে। ভাবলাম লিখি কড়া দুএক কথা, কিন্তু আজ আর ভালো লাগছিল না। আবার ম্যাসেজ। ‘দাদা, বৌদির মত মেয়ে হয়না। একটু ওনার খেয়াল রাখবেন। একটা ছুটির দিন দেখে একদিন না হয় আমি আসবো’ আমি শুধুই হুম করে একটা রেপ্লাই লিখলাম। কি আর লিখতাম যেখানে রমা নিজে ফ্রি হয়ে কথা বলেছে, আমার তো আর কিছুই বলার নেই। হথাত আমার মোবাইলটা বেজে উঠল। মোবাইলটা হাতে নিয়ে দেখি, রঞ্জনের ফোন। রাত প্রায় ১০ টা বাজে, ওদের তো এতক্ষনে পৌঁছে যাওয়ার কথা। হথাত ফোন করল কেন। বানচোঁদটার আবার রাত কাটাবার মতলব নেই তো? ফেসবুকে একটা ম্যাসেজ লিখলাম ‘ওকে বাই’ এবং লগ আউট করে ফোনটা রিসিভ করলাম।
ওপাশ থেকে রঞ্জনের গলাটা বেশ কাঁপা কাঁপা লাগছিল। বোঝাই যাচ্ছিল যে ও খুব ভয় পেয়ে গেছে।
“বিপ্লব, একটা সাঙ্ঘাতিক রকম প্রবলেম হয়ে গেছে!” আমার তো মাথা খারাপ হওয়ার জোগাড়। মাদারচোঁদটা আমার বিয়ে করা বউ এর সাথে কি করেছে। রঞ্জন চুপ করে ফোনটা ধরে আছে। ‘আরে কি হয়েছে রঞ্জনদা বলবেন তো। রমা কোথায়?’ আমি বেশ খানিকটা জোরের সাথেই কথাগুলো বললাম। কাঁপা কাঁপা গলায় রঞ্জনের উত্তর এলো ‘বিপ্লব রমাকে খুঁজে পাওয়া যাচ্ছেনা’। আমার তো বিচি আউট হওয়ার উপক্রম। আজ সেই সকাল থেকে একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে। এবার শালা মটকাটা সত্যিই গরম হয়ে গেলো। প্রচণ্ড জোরে চিৎকার করে বলে উঠলাম ‘একজন মহিলাকে যখন সাথে নিয়ে বাইরে বের হন তখন তার একটু আধটু খেয়াল তো রাখতে হবেই। আপনি কি করছিলেন? নাকে সরষের তেল দিয়ে ঘুমাচ্ছিলেন?’
রঞ্জনের পরের উত্তরটা আমার মদের নেশা পুরো কাটিয়েই ছাড়ল। আরও কিছুটা কাঁপা কাঁপা গলায় রঞ্জন বলে উঠল ‘আমরা দুজন নাচ করছিলাম। এমন সময় হথাত এক বোরখা পড়া মহিলা এসে উপস্থিত। কিকরে জানিনা নাচতে নাচতেই রমার সাথে পরিচয় করে ফেলল। আমি মুখটা ঠিক দেখতে পাইনি। বোরখাটা যদিও মুখে ঢাকা দেওয়া ছিলনা। ওখানে যথেষ্ট অন্ধকার ছিল। দূরে, বেশ কিছুটা দূরে একটা ছেলে দাঁড়িয়ে ছিল। মেয়েটা ছেলেটাকে শান বলে ডাকল। কিছুক্ষন পর মেয়েটা ছেলেটার কাছে আবার চলে গেলো। এর কিছুক্ষন পর আমরা গিয়ে একটা টেবিলে বসলাম। আমি একবার ওআশ রুমে যাওয়ার জন্য উঠলাম। বেশ কিছুটা গিয়ে পেছন ঘুরে দাঁড়িয়ে দেখি, সেই মেয়েটা আর ছেলেটা রমার সাথে টেবিলে বসে গল্প করছে। আমি অতো কিছু বুঝতে পারিনি। টয়লেট থেকে বেরিয়ে দেখি টেবিলে রমা নেই’
না এবার আর গালাগালিটা মনে মনে দিলাম না। বেশ জোরেই বলে উঠলাম ‘খানকির ছেলে, তোমার মুখে তো ডাইলগের ফুলঝুরি ঝরে, একটা মেয়ের খেয়াল রাখতে পারনা”
রঞ্জনের মুখ দিয়ে ‘আমার ভুল হয়ে গেছে বিপ্লব’ গোছের কিছু কাকুতি মিনতি ছাড়া আর কিছুই পেলাম না। বহুকষ্টে নিজের মাথাটা ঠাণ্ডা করে রঞ্জনকে জিজ্ঞেস করলাম ‘আচ্ছা, রঞ্জনদা, আপনি আশেপাশের লোককে জিজ্ঞেস করেছেন ওরা কোথায় গেছে, সে ব্যাপারে?’ সঙ্গে সঙ্গে রঞ্জনের উত্তর এলো ‘বিশ্বাস কর বিপ্লব, প্রায় পুরো ক্লাবের লোককেই জিজ্ঞেস করে নিয়েছি। কেউ কিচ্ছু জানেনা’ কি বলব খানকির ছেলেটাকে কিছুই বুঝতে পারলাম না। শালা কাঁদবো না হাসব কি করব, কিছুই মাথায় আসলো না। হথাত রঞ্জন বলে উঠল ‘তবে একটা জিনিষ। টেবিলের ওপর একটা রুমাল পাওয়া গেছে। সেই রুমালটায় সেলাই করে লেখা জুলি’ ওফ তাও কিছু তো পাওয়া গেলো। ‘দেখুন রঞ্জনদা, আপনি তন্ন তন্ন করে চারপাশটা খুঁজুন। আমার আসতে আরও আধ ঘণ্টা লেগে যাবে। যেভাবে হোক রমাকে খুঁজে বার করুন’।
ফোনটা রেখে দিয়ে ভাবতে শুরু করলাম, এই মুহূর্তে আমার কি করনীয়। স্কুটারটা নিয়ে যাওয়া সত্যিই বোকামি হয়ে যাবে। সবচেয়ে বেশী যাকে এই মুহূর্তে দরকার তিনি আর কেউ নয় বিজয়দা। কিন্তু বানচোঁদটা যে লেবেলের মাল খেয়েছে, ওর কি কোন হুঁশ আর রয়েছে। ফোন লাগালাম বিজয়দাকে ‘সঙ্গে সঙ্গে ওপাশ থেকে বেসুরো গলায় ভেসে এলো সেই রবীন্দ্রসঙ্গীতটা ‘সখি ভাবনা কাহারে বলে...’ মনে মনে বললাম, আমার বউ হারিয়ে গেছে রে বাল, আর তুই টেগোর সং চোঁদাচ্ছিস।
“দাদা, একটা বিশাল প্রবলেমে পড়ে আপনাকে ফোন করেছি। আমার স্ত্রী রমা, আর ওর জামাইবাবু দুজনে গিয়েছিল নাইট ক্লাবে। ওখানে জুলি ও একটি ছেলে, যাকে শান বলে ডাকছিল জুলি, আসে ও ওদের সাথে আলাপ করে। এরপরই আমার স্ত্রী নিখোঁজ হয়ে যায়। আপনি কিছু করুন দাদা। রমাকে ছাড়া আমি কি করব, বাঁচব কি করে?”
দেখলাম বিজয়দা ভালো করে গলাটা ঝারলেন, বুঝলাম উনিও বোঝেন যে ওনার নেশাটা বেশ ভালোই হয়েছে। তারপর অত্যন্ত সিরিয়াস হয়ে বলে উঠলেন “আপনি কোন চিন্তা করবেন না। আমি এক্ষুনি আসছি, আপনি আমার সাথে চলুন”।
ঘরের মধ্যে একা বসে আছি। আজ প্রায় ১০ বছর ধরে রমার দুর্বলতাটা আমি ভদ্রচোঁদাদের সমাজ থেকে লুকিয়ে রেখেছি। জানিনা, কতদিন আর পারবো। শালা, আচ্ছা, মাদারচোঁদ এই সমাজব্যাবস্থা। আমি কি করব, কিভাবে থাকবো, কি খাবো, কোথায় হাগবো সবের সাথে একটা ছোট্ট কথা জুড়ে আছে ‘লোকে কি মনে করবে, পাড়া প্রতিবেশী কি মনে করবে, যদি সবাই হাঁসে, আমাদের নিয়ে মজা করে’। যত কথাগুলো মনে পড়ছিল ততই বুকটা কেঁপে কেঁপে উঠছিল। রমাও আমাদের মত সাধারন এক মানুষ। ওর জীবনটা অনেক কষ্টের তাই হয়ত আমাদের থেকে অনেকটাই আলাদা। ভয়ে রমার জন্য একটা নার্স বা আয়ারও ব্যাবস্থা করিনি। লোকে বুঝে যাবে তো। একটা রোগীর সবচেয়ে বড় কষ্ট হোল এটাই যে তাকে গোটা সমাজ রোগী মনে করে। অথচ, আমাদের আশেপাশে কত মানুষরুপী কৃমি কিলবিল করে ঘুরে বেড়ায়, আমরা তাদের দিকে তর্জমা তো দুরস্ত কড়ি আঙুল পর্যন্ত তুলিনা। আর ভালো লাগছিল না ঘরের মধ্যে বসে থাকতে। বাইরে বেরতে ইচ্ছে হোল। বিজয়দা হয়ত আর ৫ মিনিটের মধ্যেই এসে যাবেন।
লিফট দিয়ে নীচে নেমে সিকিউরিটির টেবিলটার কাছে গিয়ে দাঁড়ালাম। নাইট গার্ড তখন টেবিলে মাথা গুঁজে ভোঁস ভোঁস করে নাক ডাকছে। ওরও বা দোষ কি, শালা সারা রাত মশার কামড়ে বসিয়ে রাখা, ফ্ল্যাটে চুরি হলে চোরের অপবাদ দেওয়া, অপমান, চাকরি থেকে স্যাক- থাক বানচোঁদটা ঘুমোক। মাইনে ৫০০০, তার মধ্যে ১০০০ সিকিউরিটি এজেন্সিকে ঘুষ হিসেবে প্রতি মাসে দিতে হয়। এই ৪০০০ হাজারে বালের সংসার, ঠিক করে বেশ্যাও চোঁদা যায়না। চুপচাপ দাঁড়িয়ে আছি, এমনসময় পুলিশের গাড়ি এসে উপস্থিত। বিজয়দাকে দেখে আমি প্রায় দৌড়ে গাড়ির কাছে চলে গেলাম।
“রঞ্জনবাবু, কোন চিন্তা করবেন না। পুরো কলকাতা শহরে পুলিশ ছড়িয়ে গেছে। ট্যাক্সি, প্রাইভেট কার, বাস, ট্রেন, প্রতিটা স্টেশনে প্রতিটা মোড়ে মোড়ে চেকিং হচ্ছে। পুলিশের ওপর বিশ্বাস রাখুন। আজি এই কেসটা সল্ভ হবে। শালা, রবি আর সুমিতা যে কি করে পালিয়ে গেলো! শালা খোচরগুলো অনেকদিন ভালো কেস না পেয়ে অলসচোঁদা হয়ে গেছে”
আমার মাথায় কিছুই ঢুকছে না। আমার হৃদয় শুধুই একবার রমাকে দেখতে চাইছে। আমার রমা, সেই মেয়েটা যার মিষ্টি হাঁসিটা দেখার জন্য আমি কলেজ কাম্পাসে গাছের আড়ালে লুকিয়ে থাকতাম। প্রথমদিন যার সামনে একটা কথা বলতে আমার ফেটে গেছিল। আমার রমা, পাঁচ দশটা সাধারন মেয়ের চেয়ে যে সম্পূর্ণ আলাদা। বহুদিন পরে চোখে জল এলো। বিজয়দার দুটো হাত চেপে ধরে বলে উঠলাম ‘বিজয়দা, আমার টাকা চাইনা, ছেলেমেয়ে চাইনা। আমার শুধু রমাকে চাই। ওকে না পেলে...’ বিজয়দা আমার হাতদুটো চেপে ধরে বলে উঠল ‘আপনি কোন চিন্তা করবেন না, একটিবার পুলিশকে বিশ্বাস করে দেখুন। আমরাও নিজেদের কর্তব্য পালন করি’।
আমার কিছুই খেয়াল নেই, কখন যে গাড়িটা রকেটের বেগে ছুটে এসে নাইট ক্লাবের সামনে দাঁড়াল। বাইরে তখন বেশ কয়েকজন পুলিশ অফিসার। বেশ বকুনি ও ধমকের সুরে নাইট ক্লাবের সিকিউরিটি গার্ড ও কর্তাদের জিজ্ঞাসা করে চলেছে। একটু দূরে রঞ্জন মাথা নিচু করে দাঁড়িয়ে। বিজয়দাকে দেখে অফিসারেরা প্রায় ছুটতে চলে এলো। ‘স্যার, খবর পেয়ে গেছি। একটা সাদা ট্যাক্সিতে এক ঘণ্টা আগে ২ জন মহিলা ও এক পুরুষ কোনা এক্সপ্রেসওয়ের দিকে গেছে। সারা রাজ্য জুড়ে সতর্কতা জারী করে দিয়েছি’। বিজয়দা, আকাশের দিকে তাকিয়ে বলে উঠলেন ‘যদি দরকার পড়ে, শুট দেম’। আমার তো মাথায় বাজ পড়ার মত অবস্থা। আমি ভয় পেয়ে বিজয়দার দিকে তাকিয়ে বলে উঠি ‘কি বলছেন বিজয়দা, রমা ওদের সাথে আছে’। বিজয়দা আমায় আশ্বস্ত করে বলেন ‘আমায় বিশ্বাস করুন, বৌদিকে সুস্থ অবস্থায় বাড়ি ফেরাতে না পারলে আমি রিজাইন করব’।
বিজয়দা, ওখান থেকে কিছুটা দূরে সরে গিয়ে বাকি অফিসারদের সাথে শলাপরামর্শ করা শুরু করলেন। রঞ্জনের মুখে কোন কথা নেই। মাথা নিচু করে লজ্জায় আমার পাশে দাঁড়িয়ে আছে। আমারও কিছুটা খারাপ ই লাগলো। আমি রঞ্জনের দিকে তাকিয়ে বলে উঠলাম ‘রঞ্জনদা, বিশ্বাস করুন আমি আপনাকে ওরকম বলতে চাইনি। আপনি তো জানেন রমার প্রবলেমটা’। রঞ্জন মাথা নিচু করে বলে ওঠে ‘জানি বিপ্লব তুমি প্রচণ্ড খারাপ ভাবছ আমায়। কিন্তু সত্যিই আমার কোন দোষ নেই। ২ মিনিটের জন্য টয়লেট গেছি তারই মধ্যে...’। রঞ্জনের কথা শেষ হওয়ার আগেই বিজয়দা প্রচণ্ড জোরে চেঁচিয়ে উঠল ‘কাম অন, বিপ্লববাবু, কুইক। খোঁজ পাওয়া গেছে’ যেন আমার ধরে প্রান এলো। পেছনের সীটে আমার ঠিক পাশেই বসেছেন বিজয়দা। পকেট থেকে মোবাইলটা বার করে কাউকে একটা ফোন করার চেষ্টা করছেন। আমিও কান একদম খাড়া রেখেছি। প্রতিটা কথা আমারও শোনা চাই। ‘হ্যালো, হ্যাঁ বল কি খবর’। ‘স্যার, এক ভদ্রমহিলা, অজ্ঞান হয়ে পড়ে রয়েছে। ঠিক দ্বিতীয় হুগলী সেতুর ধারে আমি দাঁড়িয়ে আছি। লোক পাঠিয়েছি জল আনার জন্য। স্যার, যদি পারেন তো ডাক্তারের বা আম্বুলেন্স এর ব্যাবস্থা করুন। মনে হয় ক্লরফর্ম জাতীয় কিছু ব্যাবহার হয়েছে’ আমার মনের অবস্থা যে ঠিক কি তা না বিজয়দা আর না রঞ্জনদা কাউকে বোঝানো সম্ভব নয়। বিজয়দা উত্তর দিলেন ‘আশপাশটা ভালো করে দেখো, কিছু পাও কিনা’ ফোনটা কেটে বিজয়দা আমারই দিকে তাকালেন। আমার মুখচোখ দেখে উনি খুব ভালো করেই বুঝেছেন যে আমি ঠিক কি পরিমান উদ্বিগ্ন হয়ে আছি। আমাকে আশ্বস্ত করার জন্য উনি বললেন ‘চিন্তা করবেন না, আপনার স্ত্রী একদম ঠিক আছেন’।
কোন জবাব দেওয়ার মত মানসিক অবস্থা আমার ছিলনা। আমার মন খালি একটাই কথা বলছিল কখন আমরা দ্বিতীয় হুগলী সেতুতে পৌছাবো। আবার একটা ফোন, বিজয়দা দ্রুত ফোনটা রিসিভ করলেন। সঙ্গে সঙ্গে ওপাশ থেকে একটা আওয়াজ ভেসে এলো ‘স্যার, একটা ডেড বডি পাওয়া গেছে। এই বছর ২৫ এর যুবক হবে। ব্রিজের নীচে পড়েছিল’ হুম বলে একটা সম্মতি দিয়ে বিজয়দা ফোনটা কেটে দিলো। জানি বিজয়দা, মনে মনে কি বলছেন! এই কেসটা সত্যিই ২ দিনে সল্ভ করা সম্ভব নয়। আমার মাথায় আর কেস নয় একজনই শুধু ঘুরছে সে হোল রমা। আমি একটিবার রমাকে দেখতে চাই। এইসব ভাবতে ভাবতেই আমাদের গাড়িটা ব্রিজের ওপর এসে উঠল। দূরে দেখা যাচ্ছে, ফুটওয়েতে এক রমনী থেবড়ে বসে আছে। গাড়িটাকে ব্রিজের ওপরই রেখে দিয়ে আমরা সবাই প্রায় ঝাঁপ দিয়ে রমার কাছে গেলাম। না, আমার রমার কিচ্ছু হয়নি ওর চোখে তখনও একটা ঘোরের ভাব রয়েছে। ও উঠে বসেছে। আমি সামনে যেতেই আমার দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে রমা সরল মনে বলে ওঠে ‘বিপ্লব আমি এখানে কি করে এলাম? আরে রঞ্জনদা তুমি কখন এসেছ?’ না এইকথায় আমি বা রঞ্জন দুজনেই সামান্য বিচলিত হয়নি, এটাই স্বাভাবিক রমা। জানি বিজয়দা, রীতিমত ধন্দে পড়ে গেছেন। আমি ওনার দিকে তাকিয়ে বললাম ‘সরি, বিজয়দা, এই কেসটা হয়ত একটু দেরি করেই সল্ভ হবে। যদি আপনি রমার হেল্পটা পেতেন কেসটা আজই সল্ভ হয়ে যেত। আমি আপনাকে সমস্ত মেডিক্যাল সার্টিফিকেট দেখাতে পারি’। বিজয়দা, দুঁদে পুলিশ অফিসার, ওনাকে বেশী ব্যাখ্যা করে কিছু বলার দরকার নেই। ‘বডিটা কোথায়?’ ‘স্যার, ওই যে ব্রিজের তলায়’ ‘চল দেখে আসি’
বিজয়দা গেলেন বডিটা দেখতে। এদিকে আমায় দেখে রমা একের পর এক প্রশ্ন করেই চলল ‘বিপ্লব, বাবাই কোথায়?’ ‘বিপ্লব, রঞ্জনদা কবে এলেন?’ আরও হাজারো প্রশ্ন। এর উত্তর একটাই। রমার মাথায় হাত বোলাতে বোলাতে আমি বলে উঠলাম ‘রমা, তোমায় কতবার বলেছি না ডায়েরীটা সবসময় হাতের কাছে রাখবে। দেখলে তো কিরকম বিপদ হয়ে যেত আরেকটু হলে। আজ তোমার কিছু হলে না আমি গলায় দড়ি দিয়ে ঝুলে যেতাম’ হয়ত এটা বাড়ি হলে আমাদের রোমান্সটা দীর্ঘায়িত হত। একজন হাবিলদার প্রায় রুদ্ধশ্বাসে দৌড়াতে দৌড়াতে এসে আমায় বললেন ‘আপনি এক্ষুনি নীচে চলুন। স্যার ডাকছেন’। আমি ঢাল বরাবর সন্তর্পণে নীচে নামতে শুরু করলাম। দেখি বিজয়দা হ্যাঁ করে বডিটার দিকে তাকিয়ে আছে। আমি সামনে যেতে বিজয়দা টর্চের আলোটা একদম বডির মুখের ওপর ফেললেন। নিজের চোখকে বিশ্বাস করাতে পারছিলাম না। রবির সাথে তো আমার আর কয়েকটা ঘণ্টা আগে কথা হয়েছে। আমারই মত বিজয়দাও নিস্তব্ধ।
উনি একটা সাদা চিরকুট আমার সামনে এগিয়ে দিলেন। তাতে লেখা ‘account closed. ১৪ই পৌষ’। এবং এর চেয়েও যে ব্যাপারটা আমায় আর বিজয়দাকে অবাক করল তা হোল হাতের লেখাটা প্রয়াত মনিদা অর্থাৎ মনীন্দ্র বাবুর।
আমার দিকে তাকিয়ে বিজয়দা বললেন ‘বাংলা মাসের আর খোঁজ রাখা হয়না, মনে হয় আজ ১৪ ই পৌষ’। বিজয়দার চোখমুখের হতাশা আমি খুব ভালো করেই বুঝতে পারছি। ওনাকে স্বান্তনা দিতে বললাম ‘বিজয়দা, আপনি কিন্তু সত্যিই কেসটা সল্ভ করে ফেলেছিলেন, যদি রমা আপনাকে হেল্প করতে পারতো’ আমার কাঁধে নিজের হাতটা রেখে বিজয়দা বললেন ‘আপনার জন্য সত্যি আমার কষ্ট হয়। সত্যি মেয়েটার কি আর বয়স। এতো কম বয়সে!’।
Like Reply
#18


ক্রিং ক্রিং প্রচণ্ড কর্কশ শব্দে ফোনটা বেজে উঠল। ফোনের আওয়াজটা এতো কর্কশ কখনোই লাগেনা। চোখ কচকে দেখি আমি এখনো বেডরুমে শুয়ে আছি। সবার আগে চোখটা পড়ল দেওয়াল ঘড়িটার দিকে। ১০টা ১৫। শালা আজ আর অফিস যাওয়া হবেনা। পাশ ফিরে দেখি রমা তখনও অঘোরে ঘুমাচ্ছে। ইস, রমাটা নিজের কাপড় চোপড়ের একদম খেয়াল রাখেনা। সবুজ সিল্কের সাড়িটা আর কালো সায়াটা সম্পূর্ণ ওপরে উঠে গিয়ে ওর সুদৃশ্য পাছাদুটো এবং পাছার ফাঁক থেকে লম্বা হয়ে বেরিয়ে আসা ফোলা গুদের দুটো পাপড়ি সম্পূর্ণ দৃশ্যমান।
এদিকে ফোনটা যে ঠিক কতক্ষন ওইভাবে তারস্বরে বেজে চলেছে তার খেয়াল কারুর নেই। পাশের ঘরে উঁকি মেরে দেখি রঞ্জনও গভীর নিদ্রায় মগ্ন। হবেই তো কাল সারাটা দিন যেভাবে কেটেছে। আমি প্রায় দৌড়ে গিয়ে ফোনটা রিসিভ করলাম।
“বিপ্লববাবু, আপনাকে এক্ষুনি থানায় আসতে হবে” বিজয়দার গলাটা আজ কেমন যেন অন্যরকম। উনি যেন সম্পূর্ণ অস্বীকার করতে চান, যে কাল রাতে আমরা দুজন একসাথে বসে মদ্যপান করেছি। যেন আমি অচেনা কোন একজন ও উনি একজন পুলিশ অফিসার, যিনি এই মুহূর্তে আমায় নির্দেশ দিচ্ছেন। তাও ভদ্রতার খাতিরে আমি বলে উঠলাম ‘গুড মর্নিং, বিজয়দা। আপনাকে তো কাল ধন্যবাদ...’ আমাকে উনি কথাটা শেষ করতে দিলেন না, তার আগেই বলে উঠলেন ‘মনে হয় আপনি এক্ষুনি ঘুম থেকে উঠলেন, তাড়াতাড়ি ফ্রেশ হয়ে নিন। আজ আর আপনাকে অফিসে যেতে হবেনা। আপনার ওয়াইফের সমস্ত মেডিক্যাল সার্টিফিকেট নিয়ে যত দ্রুত সম্ভব থানায় চলে আসুন’
যে লোকটা কাল রাতে আমার সাথে এতো গল্প করলেন, এতকিছু কথা হোল সেই কিনা আজ এরকম ব্যাবহার করছে। আমারও আর সহ্য হচ্ছিলনা। আমিও কিছুটা গলাটা চড়িয়ে বললাম ‘নাহ, বিজয়দা, সন্ধ্যের আগে আমি দেখা করতে পারছিনা। আজ একটা ক্লায়েন্ট মিটিং রয়েছে এছাড়া...’ একটু হেঁসে বিজয়দা বললেন ‘দেখুন সার্চ ওয়ারেন্ট নিয়ে আপনার বাড়িতে আসতে প্রায় ২ ঘণ্টা লাগবে আমার। এছাড়া, আমি আপনাকে বন্ধু মনে করি ও যথেষ্ট শ্রদ্ধা করি, তাই আমি চাইনা এটা। আপনি যথাসম্ভব এখানে এসে যান। পিক পিক...’ বুঝলাম উনি ফোনটা কেটে দিলেন। ভয়ে আমার বুকটা ধুকপুক করতে শুরু করল। তাহলে কি বিজয়দার সন্দেহের তালিকায় কোনরকমে আমি বা আমার পরিবারের কেউ রয়েছে? কিন্তু কেন? কালই তো ওনার সাথে কথা হোল। কিছুই প্রায় মাথায় ঢুকছিল না। আমার কাছে কোন উপায় নেই। দ্রুত বেরোতে হবে। তাড়াতাড়ি বাথরুমে ঢুকে পড়লাম।
বাথরুম থেকে বেরোলেই মুখোমুখি বাবাইএর রুম, অর্থাৎ এই মুহূর্তে রঞ্জনের রুম। রঞ্জন তো রুমের মধ্যে নেই। দুপা এগিয়ে এসে আমার বেডরুমের দিকে উঁকি মারতেই আমার মাথা খারাপ হওয়ার জোগাড়। রমা নিজের লাল ব্লাউজটার হুকের ওপর হাত দিয়ে দাঁড়িয়ে আছে। বুঝলাম ও ড্রেসটা চেঞ্জ করে বাথরুমে যেতে উদ্যত। রঞ্জন ঠিক দরজাটার কাছে নিজের শরীরটা লুকিয়ে ভেতরে উঁকি মারছে। রঞ্জন খেয়ালও করেনি যে আমি ঠিক ওর পেছনটায় এসে দাঁড়িয়ে আছি। এমনকি বাথরুম এর দরজা খোলার আওয়াজও ওর কানে যায়নি। সমস্ত ব্যাপারটা আমায় ভীষণভাবেই বিস্মিত করে তুলল।
আমার এই সুন্দরী বউকে দেখে নিজের চোখ সেঁকেনা বা উত্তেজনা বোধ করেনা এমন সাধু ও সজ্জন ব্যক্তি এই কলিযুগে খুঁজে পাওয়া দুষ্কর। এরুপ ঘটনার সাক্ষী আমি বহুবার হয়েছি। কিন্তু সবচেয়ে চমকপ্রদ ঘটনা হোল এই যে এখন আর আগের মত ঈর্ষা বোধ করিনা। বরং সম্পূর্ণ পরিস্থিতিটা আমি উপভোগ করি। আমি কি ইন্টারনেট ও নিষিদ্ধ সাইটগুলোর দৌলতে ক্রমশ কাকোল্ড ফ্যান্টাসির দিকে ঝুঁকে পড়ছি? প্রশ্নটা প্রায়ই আমার মনে উঁকি দেয়।
দেখতে দেখতে রমা পেছন থেকে ব্লাউসের হুকগুলো খুলে ফেলল। রমার সাদা ৩৬ সাইজের ব্রাটা পেছন থেকে সম্পূর্ণ দৃশ্যমান। আমার মস্তিষ্ক চায়, নিজের নয় রঞ্জনের চোখ দিয়ে রমার এই অর্ধনগ্ন শরীরটা দেখতে। রঞ্জনের ফুসফুসটা হথাতই যেন প্রয়োজনের তুলনায় বেশী অক্সিজেন গ্রহন করা শুরু করে দিয়েছে। রঞ্জনের বুকটা একবার ওপরের দিকে ফুলে উঠছে আবারই পরমুহূর্তে চুপসে নিচের দিকে নেমে আসছে। আমার দুচোখ শুধুই রঞ্জনকে দেখতে চায়, রঞ্জনের দু চোখ দিয়ে আমার এই অসভ্য মাগীটাকে দেখতে চায়। রঞ্জনের চোখটা যেন রমার খোলা পিঠটার চেয়েও ওর কোমরের কাছে ছোট ছোট রোমগুলোর প্রতি বেশী আকৃষ্ট। আসলে তো ও রমাকে কখনো সম্পূর্ণ উলঙ্গ দেখেনি তাই। রমার কোমরের কাছ থেকে রোমগুলো ছোট ও পাতলা থেকে ক্রমশ ঘন ও বড় হতে শুরু করে। ঠিক যেমন কোন জঙ্গলে গাছগুলো পাতলা থেকে ক্রমশ ঘন হয়ে অন্ধকারময় জঙ্গলের বিভীষিকা তৈরি করে। রঞ্জন জানেনা, ও যদি এই মুহূর্তে রমার পেছনে গিয়ে ওই সরু সরু রোমগুলোকে দুহাত দিয়ে সযত্নে সরিয়ে একটা পাতলা বন্য রাস্তা তৈরি করে রমা নিজের থেকেই ওর হাতে নিজেকে সমর্পণ করবে। রমার শরীরের সবচেয়ে দুর্বল স্থান যে ওটাই।
ভগবান কি নিপুন ভাবে ওর কোমরে ও তলপেটে ওরকম সরু সরু রোমের জন্ম দিয়েছেন। হয়ত ব্রাটা পড়ে আছে বলেই, রঞ্জন এখনো বুঝতে পারেনি, রমার পিঠেও ওরকম সরু সরু প্রচুর রোম রয়েছে। আমি নিশ্চিত রঞ্জন খুব ভালো করে জানে, যে নারীর শরীরে চুল ও রোমের সংখ্যা একটু বেশী তার যৌন ইচ্ছে অন্য ১০ টা নারীর চেয়ে অনেক বেশী হয়। তার প্রমান তো আমি কতবারই পেয়েছি। ওর রমগুলোর সাথে খেলা করতে করতে যখন আমার হাতটা তলপেটে গিয়ে পড়ে রমার, আমি তখন সবার আগে রমার দুই ঠোঁটের দিকে তাকাই। খানিকটা সরল দোলগতিতে রমার ঠোঁটদুটো কাঁপতে শুরু করে। মুখের আঠালো রসের যে নিঃসরণ হয় সেটা যেন বিপরীত লিঙ্গকে আকর্ষণ করার ভগবান প্রদত্ত অনুঘটক।
ততক্ষনে রমার ব্লাউজ আর ব্রা দুটোই সম্পূর্ণ খোলা হয়ে গেছে। বাহুর দুপাশের বগলের মাঝ হতে বিশালাকার দুটি স্তন যেন রঞ্জনকে বলতে চাইছে, ‘কি হোল আমায় টিপবে না’ রঞ্জনের শরীরে অদ্ভুত রকম এক কম্পন শুরু হয়। আর ওর আবেশ শুরু হয় আমার শরীরে। শীতকালে স্নানের পর ধন বাবাজী একদম ক্লান্ত হয়ে নেতিয়ে পড়েন। কিন্তু কি অদ্ভুত ক্ষমতা এই রঞ্জনের আবেশের। আমার ধন বাবাজী, লেপমুড়ি দিয়ে না থেকে সোজা হয়ে দাঁড়িয়েছে। এবং এই মুহূর্তে যা অবস্থা, তাতে আমারই মনে হচ্ছে রঞ্জনকে ঠেলে রমার কাছে পৌঁছে যাই।
শালা, ভাগ্য ঠুঁটো জগন্নাথের। রঞ্জন কি ভাবল কিজানি সোজা পেছন ঘুরে যেতে গিয়ে আমার সাথে ধাক্কা। আমার ঠ্যাঁটানো ধন আর চোখে মুখে আবেশের ছাপ, তা কি আর ওর নজর এড়িয়ে যায়। রঞ্জন আমাকে পাশ কাটিয়ে যাওয়ার আগে ওর মুখে আমি একটা অদ্ভুত (কিছু আবিস্কার করার আনন্দে বিগলিত) হাঁসি লক্ষ্য করেছিলাম।
বহুকষ্টে নিজেকে শান্ত করলাম। এইসব ছাইপাঁশ ভেবে কোন লাভ নেই। এর চেয়ে বরং থানায় গিয়ে কি জবাব দেবো তা নিয়ে ভাবাই শ্রেয়। মনে পড়ল বিজয়দা, আমাকে রমার সমস্ত মেডিক্যাল সার্টিফিকেট নিয়ে যেতে বলেছেন। ড্রয়ারটা খুলে বেছে বেছে কলকাতার এক নম্বর নিউরোলজিসট এর দেওয়া প্রেসক্রিপশনটা বার করলাম। ওগুলো এক জায়গায় গুছিয়ে ড্রেস পড়তে যাবো, এমন সময় আমার কাঁধে একটা হাত। পেছন ঘুরে দেখি রঞ্জন।
‘রমার প্রেসক্রিপশনগুলো নিয়ে কোথায় যাচ্ছ? থানায় বুঝি। দেখো, রমার ডায়েরীটা কিন্তু পুলিশ দেখতে চাইতে পারে’
কথাটা বলে একটা মুচকি হেঁসে রঞ্জন নিজের ঘরের দিকে চলে গেলো। সামান্য ২-৩ টে বাক্য। কিন্তু আমাকে ভেতর থেকে নাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এতদিন এই কেসটায় আমি ব্যক্তিগতভাবে অনেককেই সন্দেহ করেছি। কিন্তু এটা বলার অপেক্ষা রাখেনা যে ভীষণভাবেই অপ্রত্যাশিতভাবে রঞ্জন আমার সন্দেহের তালিকায় ঢুকে পড়ল। মাথাটা ভীষণই ঝিমঝিম করছিল, কিন্তু আমাকে সবার আগে থানায় যেতে হবে। প্রায় ২০ মিনিট হয়ে গেছে বিজয়দার ফোন এসেছিল। তাড়াতাড়ি ড্রেসটা পড়ে নিয়ে আমি জোরে একটা হাঁক পারলাম ‘রমা আমি একটু বেরচ্ছি’ ভেতর থেকে আওয়াজ এলো ‘হুম’। বুঝলাম রমা বাথরুমে।
থানায় পৌছালাম প্রায় আরও ২০ মিনিট পর। আজ থানাটা দেখতে একটু অন্যরকমই লাগছে। যেন সমস্ত ব্যস্ততা একসাথে এসে আছড়ে পড়েছে। আগেরদিনের মত একজন মাত্র অফিসার (শুধু বিজয়দা) নয় অন্তত আরও ৩ জন অফিসার আছেন। আর দূর থেকে দেখা যাচ্ছে, ভেতরের রুমে বসে বিজয়দা সুমিতা বৌদিকে জিজ্ঞাসাবাদ করে চলেছে। একজন হাবিলদার এগিয়ে এসে আমায় বললেন, ‘চলুন আপনাকে স্যার, নিজের রুমে ডেকেছেন’ আমিও সেই হাবিলদারের পেছন পেছন চলতে লাগলাম। দরজার কাছে আসতে বিজয়দাও আমাকে দেখতে পেলেন ও সুমিতা বৌদিকে বললেন ‘আপনি একটু বাইরে গিয়ে বসুন। আপনাকে কিছুক্ষন পর ডাকছি’। সুমিতা বৌদিও মাথাটা নিচু করে বেরিয়ে গেলেন। আমি ভেতরে গিয়ে বসলাম।
অত্যন্ত গম্ভীর হয়ে বিজয়দা বললেন ‘আমি যে আপনার বান্ধবী দীপালী স্বামী, তা আপনি কবে থেকে জানতেন? এবং এই কথাটা কাকে কাকে জানিয়েছিলেন?’
প্রশ্ন শুনে তো বিচি মাথায় উঠে গেলো। একি প্রশ্ন করছে এই মানুষটা। এর অর্থ তো একটাই সন্দেহের তালিকায় আমিও রয়েছে। কিছুটা আমতা আমতা করে বললাম ‘দেখুন, আপনি হাওড়া থেকে এখানে ট্রান্সফার হয়ে আসার পরপরই আমি জানতাম। কারন দীপালী আমায় ফেসবুকে বলেছিল’
সঙ্গে সঙ্গে দ্বিতীয় প্রশ্নটা ভেসে এলো। ‘আপনি কাকে কাকে এই কথা জানিয়েছিলেন?’ আমার উত্তর তৈরি ছিল ‘আমার স্ত্রী রমা ছাড়া কাউকে জানাই নি’ কটমট করে আমার দিকে তাকিয়ে উনি বলে উঠলেন ‘কাল রাতে কি একটা ডায়েরীর কথা বলেছিলেন। ওটা এই কেসে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ। ওটা দিন। আর আপনার মিসেসের মেডিক্যাল সার্টিফিকেটগুলো দেখান’ আমি আমতা আমতা করে বলে উঠলাম, ‘ডায়েরীটা তো আমি আনিনি। আর একটা কথা বিজয়দা, ওই ডায়েরীটা ছাড়া আমার স্ত্রী শুধুই একটা জড় বস্তু। তবে সার্টিফিকেট আমি এনেছি’ বিজয়দা কিছুক্ষন চুপ করে থাকলেন তারপর, ‘কই সার্টিফিকেটগুলো দেখি’ আমি প্রায় ৪-৫ টা প্রেসক্রিপশন ওনার হাতে তুলে দিলাম। বেশ কিছুক্ষন ওপর থেকে নিচ অবধি খুঁটিয়ে খুঁটিয়ে দেখে উনি বললেন
‘হুম, আপনার একমাত্র পুত্রর মৃত্যুর পর ওনার আলঝাইমার এর সিন্ড্রোম ধরা পড়ে। আপনি সেইসময় একটু কেয়ার নিলে আজ এই স্টেজে আসতে হতনা। আলঝাইমার যদি মানসিক চাপ ও ডিপ্রেশন থেকে হয় তাহলে সত্যিই নিজের কাছের লোক ছাড়া কেউ তাকে সারাতে পারেনা। আর এই মুহূর্তে ডিমনেসিয়া। বলতে পারেন ফাইনাল ষ্টেজ। ওনার আর ভালো হওয়ার কোন উপায় নেই’
ব্যাকুল হয়ে আমি নিচের দিকে তাকিয়ে থাকি। সত্যিই আমিও জানি অথবা বিশ্বাসও করি যে রমা আর কোনোদিন ভালো হবেনা। একটা কম্পিউটারকে যেরকম প্রোগ্রাম সাপ্লাই করে অপারেট করতে হয়, ঠিক সেরকমই রমাকেও প্রতি মুহূর্তে স্মৃতির জোগান দিতে হয়। রমা নিজে কোন গুরুত্বপূর্ণ কথা শুনলে বা জানলে তা ডায়েরীতে লিখে রাখে, কখনো বা আমিও লিখে দি। এভাবে আমাদের খুব একটা মন্দ চলেনা। সমাজ, সভ্যতা, জীবন এগুলোকে আমরা নিজেদের মত করে সাজিয়ে নিয়েছি। আমার হুঁশ ফেরে বিজয়দার পরবর্তী প্রশ্নে।
‘কোন ডাক্তার কি আশার আলো দেখাতে পারেন নি?’ আমি উত্তর দিলাম ‘ঠিক যে কারনে রমার এই অবস্থা, অর্থাৎ আমাদের ছেলের মৃত্যু, ঠিক তার উল্টো কোনকিছু যদি করা যায়। আমি প্রথমে ভেবেছিলাম যে অনাথ আশ্রম থেকে কোন বাচ্চাকে দত্তক নেবো। কিন্তু এতে আরও অসুবিধাই হবে, রমা প্রতি মুহূর্তে বুঝবে আমাদের নিজেদের সন্তান মৃত। এর কিছুদিন পর আমাদের ফ্ল্যাটে একটি বিধবা মেয়ে কাজ করতে আসে। রমা, ওর ছেলেকে দেখে একদম নিজের বাবাইকে ফিরে পায়। ভেবেছিলাম এবার রমা সুস্থ হয়ে উঠবে। কিন্তু না’
বিজয়দা জানেন আমি আমার জীবনের সবচেয়ে স্পর্শকাতর জায়গায় দাঁড়িয়ে আছি। নিজের গলাটা একটু নামিয়ে উনি আবার বললেন ‘বিপ্লব বাবু, আমি এরকম অন্তত ১০ জন দম্পতিকে দেখেছি যাদের সন্তানের মৃত্যু হয়েছে। কিন্তু তাদের কারুর স্ত্রীর এই অবস্থা হয়নি। ওনার একটা শক লেগেছে, কিন্তু আমার মন বলছে আপনাদের সন্তানের মৃত্যু শুধু নয় আরও কিছু আছে’ আমি উদাস হয়ে তাকিয়ে থাকলাম। উনি বুঝলেন এই ব্যাপারে বেশী কথা না বলাই ভালো। কিছুটা অনুতাপের ভঙ্গীতে উনি বললেন ‘অ্যাই আম সরি’ আমি ওনার দিকে তাকালাম, এটা বলার দরকার হয়না যে ‘না এটা কোন ব্যাপার নয়, আপনি বলুন আমায় কি বলতে চান’। উনিও এটাই চাইছিলেন যত দ্রুত সম্ভব আসল ঘটনায় প্রবেশ করতে।
এবার কিছুটা হেঁসে ‘বিপ্লব বাবু, আমি কাল সারারাত ঘুমাইনি। শুধুই কাজ করেছি। একটা সুবিধে ছিল এই যে রবির ওপর আমি খোঁচর লাগিয়ে রেখেছিলাম। তাই রবি কখন কোথায় গেছে আর কার সাথে দেখা করেছে তার সমস্ত তথ্যই আমার হাতে রয়েছে। আপনাকে বলেছিলাম মনে আছে অনেকগুলো প্রশ্ন হয়ে গেছে। এবং সমস্ত প্রশ্নের উত্তর ২ দিনের মধ্যেই আমি আপনাকে জানাবো। (মুচকি হেঁসে) সমস্ত প্রশ্নের না পারলেও বেশ কিছু প্রশ্নের সমাধান আমি করে দিয়েছি’ এতক্ষনে আমি সেই পুরনো বিজয়দাকে ফিরে পেলাম। আমারও মন থেকে সেই ভয়টা সম্পূর্ণ কেটে গেলো। আমিও প্রচণ্ড উৎসুক, বিজয়দা ঠিক কি কি জেনেছেন তা জানার জন্য। ‘আচ্ছা, বিপ্লব বাবু, আজ নিশ্চয়ই আমার ব্যাবহারে আপনি একটু হলেও অসন্তুষ্ট হয়েছেন। আসলে আমার নিজের ওপর খুব রাগ হয়েছিল। একটা অত্যন্ত সহজ সরল জিনিষ আমি বুঝতে পারিনি। কাল সোজা থানায় চলে আসি এবং সমস্ত তথ্য এক জায়গায় করে ভাবতে শুরু করি’ এতক্ষনে আমি সেই পুরনো বিজয়দাকে ফিরে পেলাম।
‘রমাকে কিছু সময়ের জন্য কিডন্যাপ করা, বোরখা পড়ে নাইট ক্লাবে আসা এই দুইই আসলে চোখে ধুলো দেওয়ার জন্য। এবং যিনি এগুলো করেছেন বা করিয়েছেন তিনি আপনার মিসেসের রোগটা সম্বন্ধে খুব ভালো করেই অবহিত। এবং এরপরের কথাটা বললে হয়ত চমকে উঠবেন, তিনি আপনার মিসেসের ডায়েরীটাও পড়েছেন’ বিজয়দার পরবর্তী কথাগুলো আমায় ভীষণভাবে চমকে দিলো। কার কথা বলছেন উনি? রঞ্জন?
বিজয়দা আবার বললেন ‘আপনি যখন দীপালির কথা ও দীপালির স্বামী অর্থাৎ আমি এই থানায় পোস্টিং হয়ে এসেছি বলেছিলেন, নিশ্চয়ই বৌদি ডায়েরিতে তা লিখে রেখেছিলেন? আরেকটা কথা বৌদির এই রোগটা তো বহু বছর ধরেই আছে। তাহলে নিশ্চয়ই ডায়েরীর সংখ্যাও একের বেশী’
এবার আমার উত্তর দেওয়ার পালা। ‘না, রমার ডায়েরী লেখা শুরু করার আইডিয়াটা আমিই দিয়েছিলাম। এই মাস তিন চারেক আগে। তাই ওর একটা ডায়েরিই আছে। তখন থেকে ও সমস্ত কথা ডায়েরীতে লিখে রাখে। হয়ত আপনার কথা ও লিখতেও পারে। আমার ঠিক জানা নেই’
‘বিপ্লব বাবু, কালরাতে আমাদের মধ্যে ঠিক কি কি কথা হয়েছে, তা যদি অন্যকেউ বিশেষত এই কেসের সাথে জড়িত কেউ জানতে পারে, তাহলেই একমাত্র তিনি চাইবেন কেসের অভিমুখটা অন্যদিকে ঘুরিয়ে দিতে। রবীন ওরফে রবি ওরফে শান আসলে খুবই ছোট একটি চরিত্র। ওর থাকা বা না থাকায় এই কেসে কিছুই যায় আসেনা’ ওনার কথায় সত্যিই আমি খুব উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম এবং সঙ্গে সঙ্গে উত্তর দিলাম ‘বিশ্বাস করুন, আমি কাউকে কিছু বলিনি’ প্রচণ্ড জোরে চিৎকার করে উনি বলে উঠলেন ‘হ্যাঁ, আমি জানি আপনি কাউকে কিছুই বলেননি কিন্তু আমি এতবড় ভুল কি করে করলাম। কাল রাতে আমাদের সমস্ত কথা অন্য একজন শুনেছেন। আমি সিওর অন্য কেউ ঠিকই শুনেছেন। নয়ত এতো দ্রুত রবির সরে যাওয়ার কথা নয়’
আমি শুধু ভাবতে লাগলাম উনি কার কথা বলছেন, সমস্ত বিবরণ তো রঞ্জনের সাথে মিলে যাচ্ছে। ‘রবির কললিস্ট ঘেঁটে দেখা গেছে ওর কাছে ঠিক ৮ টা ২৫ মিনিটে একটি ফোন এসেছিল। মাত্র ৪৫ সেকেন্ড কথা হয়, এরপরই রবি চলে যায় শর্মাজীর বাড়িতে। শর্মাজীর বাড়ি থেকে বেরিয়ে রবি হাওড়ায় নিজের বাড়ির দিকে রওনা হয়। আর ঠিক দ্বিতীয় হুগলী সেতুর কাছে এসে ওর শরীরে বিষের অ্যাকশন শুরু হয়। হ্যাঁ, সেই আফ্রিকান ছত্রাক জাতীয় বিষ। ময়নাতদন্তের রিপোর্ট ও খোঁচরদের তথ্য এই দুই মিলিয়ে আমি কয়েকটি সিদ্ধান্তে উপনীত হয়েছি। রবির শরীরে বিষক্রিয়া হয় আমি আপনার বাড়িতে পৌঁছানোর পর, এই রাত সাড়ে ৮ টা হবে। অর্থাৎ তখন রবি রাস্তায় ছিল। মুশকিল এই জায়গাতেই আমার ছেলেরা ওকে পুরো রাস্তাটা ফলো করতে পারেনি। তাই কিভাবে বিষ প্রয়োগ হোল বলা সম্ভব নয়। রবির খুনের প্ল্যানটা হয়েছিল নাইট ক্লাব অর্থাৎ যেখানে আপনার ওয়াইফ ও জামাইবাবু ছিলেন সেখান থেকে। কারন ৮ টা ২৫ এ আসা ফোন নাম্বারটা নাইট ক্লাবের ল্যান্ড ফোনের। রবির খুনটা হথাত ই প্ল্যানিং করা। এবং তার সাথে সাথে জুলি ও শান নামে দুজনের আগমন। আপনার ওয়াইফকে দ্বিতীয় হুগলী সেতুর ওপর ছেড়ে দেওয়া ও সেখান থেকে রবির লাশ পাওয়া। এইসবই একটাই জিনিষ প্রমান করে, কিছুটা ফেঁসে যাওয়ার ভয়েই রবিকে খুন করা হয়েছে ও আপনাকে এই কেসে জড়িয়ে দিতে রমাকে কিডন্যাপ করে ওখানে নামানো হয়েছে। আমার সমস্ত লজিক তখনি মেলে যখন মাস্টারমাইন্ড রমার ডায়েরী ও আমাদের দুজনের কথোপকথন শুনতে পায়।
আর হেঁয়ালি করবো না। এতো জটিলতা হচ্ছে তার কারন একটাই, খুনি প্রতি মুহূর্তে আমাদের মাইন্ড রিড করছে। মনীন্দ্র বাবুর খুনের পেছনে যে গভীর প্ল্যানিং ছিল তা রবির খুনে নেই। রবির খুন ও রমার কিডন্যাপ এই দুইই নেহাতই সাদামাটা মস্তিস্কের কাজ বা হয়ত তাড়াহুড়োয় কেসটার অভিমুখ পালটে দেওয়ার একটা চেষ্টা। আর এর পেছনে কাজ করেছে দুটো ভয় ১) হথাত ডায়েরী পড়ে জানতে পারা; কোনভাবে আমি আপনার পূর্ব পরিচিত, এবং এই কেসে আপনাকে ফাঁসানো এতো সহজ নয় ২) আমাদের কথোপকথন শুনে জানতে পেরেছে যে রবির ব্যাপারে আমার কাছে অনেক তথ্য আছে। তাই তাড়াহুড়ো করে রবিকে সরিয়ে দেওয়া ও অভিমুখ পালটে দেওয়া।
কিন্তু কেন? কেন আপনাকে ফাঁসানোর এতো চেষ্টা চলছে? সত্যি তার প্রকৃত উত্তর এখনো জানতে পারিনি। তবে এই মুহূর্তে পারিপার্শ্বিক তথ্য দেখে আমার দৃঢ় ধারনা মাস্টারমাইন্ড হলেন রমার জামাইবাবু, রঞ্জন। কি বা যোগ ওনার সেব্যাপারেও কিছু তথ্য জোগাড় করেছি। কিন্তু তা এতটা মজবুতও নয় যে এতো নামকরা একজন বিজনেসম্যানকে অ্যারেস্ট করা যাবে।
সুমিতা দেবী অর্থাৎ মনিবাবুর স্ত্রী কোনভাবেই এই কেসের সাথে জড়িত নয়। আমি আজও ওনাকে কয়েক দফা জেরা করেছি। কাল উনি মাত্র ১০ মিনিটের জন্য আমার খোঁচরদের চোখে ধুলো দিয়েছিলেন। কিন্তু এই ১০ টা মিনিট যথেষ্ট নয়, জুলি সেজে রমাকে কিডন্যাপ করার জন্য’
এক নিঃশ্বাসে উনি কথাগুলো বলে গেলেন। আমার মনে একটাই প্রশ্ন; ‘রঞ্জন? কিন্তু কেন? কি চায় ও?’
‘বিপ্লববাবু, আমি নিজে আপনার ফ্ল্যাট একবার সার্চ করতে চাই। আমার দৃঢ় বিশ্বাস কোন হিডেন মাইক্রো ফোন বা ওই ধরনের কিছু আপনার ঘরে রয়েছে এবং যার থেকে রঞ্জন সমস্ত তথ্য পেয়ে যাচ্ছে। এবং, সেটা বাড়ির সকলের অনুপস্থিতিতে। কোনমতেই যেন রঞ্জন জানতে না পারে আমি আপনার বাড়ি সার্চ করব’
আমি বুঝলাম উনি কি চাইছেন। অনেক ভেবে জবাব দিলাম ‘ওকে, আমি বাড়ি গিয়ে রঞ্জন আর রমাকে নিয়ে একটা ঘুরতে যাওয়ার প্ল্যান করব। ফ্ল্যাটের চাবিটা ওয়াচম্যানের কাছে রেখে যাবো। কখন বেরব তা আপনাকে জানিয়ে দেবো’ বিজয়দা শুধু মাথা নেড়ে সম্মতি জানালেন। আমার মনে একটাই ধন্দ, ‘রঞ্জনের ওই আফ্রিকান বিষের সাথে যোগাযোগের কথাটা কি বিজয়দাকে জানাবো?’ অনেক ভেবে ঠিক করলাম, না এখন নয় আগে নিজে সিওর হয়ে নি তারপর।
অবশেষে, আমি থানা থেকে বিদায় নিয়ে বাড়ির দিকে রওনা দিলাম। সারা রাস্তায় শুধু একটাই কথা আমার মনে ঘুরঘুর করছিল, রবি আর যাই হোক না কেন শান নয়। শানই তো সবকিছুর মাথা। শান কিকরে এতো সহজে মারা যাবে। তাহলে শর্মাজীর মুখ থেকে যা শুনলাম তা কি ভুল! এও কি সম্ভব! শর্মাজী, অদ্ভুত এক লোক। পাক্কা বিজনেসম্যান, নিজের প্রয়োজনে কাউকে ইউসও করতে পারেন আবার কাউকে ছুড়েও ফেলে দিতে পারেন। শর্মাজীর সাথে লোণ ছাড়া অন্য কোন ব্যাপারে আমার সেরকম কোনোদিন কথা হয়নি। একবার ওনার সাথে বসে মদ্যপান করেছিলাম। একটা কথা উনি বারবার বলেছিলেন ‘বিপ্লবজী, হামি বাপের বোতল ফ্রিজ থেকে চুরায়ে প্রথম দারু খেয়েছিলাম। তখন আমি স্কুলের স্টুডেন্ট আছি। আপনি হামায় এক লিটার দারুভি খাইয়ে দিন, হামার কুছু হবেনা’ শালা, মস্তিস্কে যেন শারলক হোমস আর প্রদোষ মিত্তির একসাথে এসে ভর করল। তাহলে, কাল ওই রিসিভারটা নামিয়ে রাখার সময় কিকরে এরকম ভুল করলেন শর্মাজী। পুরোটাই কি গট আপ। আমার নজর থেকে শানকে বা আমায় এই পুরো কেসটা ভুল বোঝানোর চেষ্টা? এরকম ও তো হতে পারে, শর্মাজীর ল্যান্ড ফোনে কলার অ্যাইডি লাগানো আছে। সত্যি এটা তো আমার মাথায় আগে আসেনি।
এইসব ভাবতে ভাবতেই ফ্ল্যাটের সামনে পৌঁছে গেলাম। কলিং বেলটা বাজাতেই রঞ্জন এসে দরজা খুলে দিলো। রঞ্জনের মুখে অদ্ভুত একটা হাঁসি। আমি ওকে এড়িয়ে গিয়ে সোফায় বসলাম। রমা হয়ত রান্নাবান্না করছে। আমার কাঁধের ওপর একটা হাত। জানি রঞ্জন কিছু বলতে চায়। পেছনঘুরে ওর দিকে তাকালাম। বেশ হাসিহাসি মুখ করে রঞ্জন বলে উঠল ‘ডায়েরীর রহস্যটা আমি জানি’ এরকমভাবে কখনো চমকে উথিনি। নিজেকে কোনরকমে শান্ত করে বললাম ‘আপনি কি চান রঞ্জনদা?’ আবার সেই রহস্যময় হাঁসি। ‘আমি চাই তুমি শর্মাজীর দ্বিতীয় প্রপসালটা একসেপ্ট কর’। মাথায় যেন বাজ পড়ল। না, কিকরে ও শর্মাজীর দ্বিতীয় প্রপসালটা জানল, সেই নিয়ে আমার চিন্তা খুব একটা নেই। কারন এতক্ষনে আমি বুঝে গেছি, রঞ্জন অতি ধুরন্ধর একটি মাল।
কিন্তু এই প্রথম কাউকে দেখলাম যে সজ্ঞানে আত্মঘাতী হতে চায়।
Like Reply
#19


বিপ্লব কি আমায় এখনো আগের মতই ভালোবাসে? উফ সেইদিনগুলো ভাবলেও গায়ে কাঁটা দেয়। ছেলেটার মধ্যে কোন দেখনদারির ব্যাপার ছিলনা। ও ছিল এবং অবশ্যই এখনো আছে, প্রচণ্ড সহজ, সরল ও সাধারন। আজকের বিপ্লব সেদিন ছিল আমার বিপ্লবদা। এক নাম্বারের লোফার একটা। হাতিবাগানের সবকটা চা, সিগারেটের দোকানে একনামে ওকে সবাই চিনত। ও ছিল দাদার বন্ধু। দাদার মুখে ওর নাম শুনে শুনে আমার বুকের ভেতরে কবেই যে বিপ্লব জায়গা করে নিয়েছিল তা আমি জানিনা। আমার ওকে মোটেও ভালো লাগত না, ইস কি বিচ্ছিরি এক মুখ দাড়ি, সবসময় পাড়ায় একটা মস্তান মস্তান ভাব। তবে খুব হ্যান্ডসাম ছিল। দাদা ছিল মিঠুনের অন্ধ ভক্ত। সিনেমাটার নাম মনে নেই। তবে গানটা মিঠুনেরই ছিল। দাদার একটা ছোট্ট টেপ রেকর্ডার ছিল। ওটাতে দাদা, যখন বাবা বাড়ি থাকতো না, গান শুনত। আমিও আবদার করতাম দাদা, এই গানটা একটু চালা, ওই গানটা একটু চালা। আমি সাধারনত একটু সফট মেলোডি গান পছন্দ করতাম। এই আমাদের সময়ে কিশোর কুমারের যে গানগুলো ব্যাপক হিট ছিল সেগুলো। কিন্তু নিজের পছন্দের বিপরীতের একটা গান হথাতই আমার মনে ধরে যায়। কেন? হুমম, না এই কথাটা এই ব্রহ্মাণ্ডে আমি ছাড়া কেউ জানেনা। ইস যদি বিপ্লব কোনদিন জানতে পেরে যায় না, আমার খুব লজ্জা হবে ওর সামনে। না, আমার কোন আফসোস নেই এর জন্য। আমি অর্থাৎ সেদিনের আমি, রমা মুখার্জি, কি সুচিত্রাদির চেয়ে কোন অংশে কম ছিলাম। তুমি বাপু রমা মুখুজ্জেকে পটাবে আর তোমায় কাঠখড় পোড়াতে হবেনা। কষ্ট করতে হবেনা চাঁদু। যারা সেই রমাকে চেনে তারাই জানে রমার জন্য ঠিক কি কি সম্বন্ধ এসেছিল। আইএএস অফিসার থেকে কলেজের প্রফেসর। কিন্তু রমা মুখুজ্জে আবার যাকে তাকে পাত্তা দেয়না। রমা আগে বাজায়, তারপর বোঝে এটা ঢোল না নিরেট সোনা, তারপর কোন ছেলেকে পাত্তা দেয়। রঞ্জন, তুমি কিন্তু আমায় স্পর্শ করে কথা দিয়েছ তুমি কখনো আমার ডায়েরী পড়বে না। তুমি সত্যি আমার ডায়েরী পড় না তো রঞ্জন? প্লিস রঞ্জন, কোনোদিন আমার ডায়েরী তোমার হাতে এলেও পড়বে না। তাহলে তোমার রমা না সত্যিই তোমার সামনে মুখ দেখাতে পারবেনা, লজ্জাবতী লতার মত নুইয়ে তোমার বুকে মাথা গুঁজে দেবে।
জানো রঞ্জন সেই রাতটা, অর্থাৎ সেই কালী পুজোর ভাসানের পর থেকে না আমার মনটা কেমন কেমন করত। তখন আমি কিসে পড়ি, এই ক্লাস ১০। এখনো মনে আছে, বুলটি দৌড়ে দৌড়ে এলো আর প্রায় হাফাতে হাফাতে বলল ‘চলরে ছুটকি বিপ্লবদা নাচবে। চল সবাই দেখতে যাচ্ছে তুই যাবি না’। আমি নাক কুঁচকে বলেছিলাম ‘ইস, ওই ল্যারাল্যাপ্পাদের নাচ আমি দেখতে যাবো। আমি যাবনা তুই যা’ বুলটি আর দাঁড়ায়নি। বিশ্বাস কর বাবা আমায় এমন শাসনে রাখত যে কি বলব। জীবনে কখনো যে পুজোর ভাসানে ছেলেরা নাচবে আর আমি তা দেখতে যাবো, এ আমি স্বপ্নেও ভাবতে পারতাম না। বেশকিছুক্ষন আমি পড়াশুনা করার চেষ্টা করলাম। নীচে তোমরা এতো ব্যোম ফাটাচ্ছিলে যে পড়াশুনা করা দুরস্ত হয়ে গেছিল। কি আর করতাম, বাড়িতে তো কেউ ছিলনা, তাই ছাদে উঠলাম নীচে কি হচ্ছে তা দেখার জন্য। তখন মাইকে তারস্বরে বাজছে ‘বাহো মে বোতল......ঝুম ঝুম, ঝুম ঝুম ঝুম’। আমার নজর নীচের দিকে। তোমার পরনে একটা সুতির ছাপা জামা আর ভেলভেট প্যান্ট। জামার সবগুলো বোতাম খোলা, ভেতরের নীল হাফ কাটা গেঞ্জীটা সম্পূর্ণ দেখা যাচ্ছিল। সত্যি বলছি, বাড়িতে তো আর টিভি ছিলনা। জীবনে কোনোদিন হলে গিয়ে সিনেমা দেখব এটা ভাবতেও পারিনি। তাই আমি কখনো মিঠুনকে দেখিনি। অবশ্য দেখিনি বললে মিথ্যে বলা হবে। দাদা, লুকিয়ে নিজের রুমে মিঠুনের ফটো রাখত। সেখানে দুএক বার দেখেছি আমি মিঠুনকে। আমার খুব একটা পছন্দ হয়নি মিঠুনকে। ওর চেয়ে উত্তমদা অনেক ভালো দেখতে। কিন্তু বিশ্বাস কর সেইদিন থেকে মিঠুনই আমার সবচেয়ে পছন্দের।
এই তুমি তখন সিদ্ধি খেয়েছিলে না? আমি জানি তুমি সিদ্ধি খেয়েছিলে। আমায় বুলটি বলেছিল, তোমরা ভাসানে সিদ্ধি খাও। আর, সেদিন দাদা বাড়ি ফেরার পর বাবা খুব মেরেছিল। আমায় কিছু বলেনি কিন্তু আমি জানি দাদা সিদ্ধি খেয়েছিল বলেই বাবা মেরেছিল।
আমি ছাদের ওপর দাঁড়িয়ে তোমায় দেখছিলাম। দেখে মনে হচ্ছিল তোমায় যেন পাড়ার ছেলেরা ভাড়া করে নিয়ে এসেছে নাচার জন্য। আমি না এর আগে কখনো তোমায় নাচতে দেখিনি। এইসব জিনিষ বাবা একদম পছন্দ করেনা, তাই আমিও করিনা। কিন্তু কেন জানিনা, আমার তোমার থেকে চোখ সরাতে পারছিলাম না। এই বন্ধ ঘরের রমা মুখুজ্জে যেন দৌড়ে গিয়ে তোমায় ছুঁতে চাইছিল। তারপরই সেই বিপত্তি। হথাত দেখি তুমি নাচ থামিয়ে ওপরের দিকে তাকিয়ে। তুমি এরকম প্রায়ই দেখতে না। আমি কিন্তু সেদিনের আগে কখনো জানতাম না। তোমার দুই চোখ যেন আমায় বশ করে ফেলেছিল। আমি চেষ্টা করছিলাম ওখান থেকে সরে যেতে, কিন্তু পারিনি। কি যে দেখেছিলাম ওই দুই চোখে জানিনা। হুম, সেদিনই আমি তোমার প্রেমে পড়ে গিয়েছিলাম।
বিপ্লব, কেন এই একি কথা আমি ডায়েরীর প্রতিটা পাতার শুরুতে লিখি? আমার কাছে তো পুরনো ডায়েরীটা এখনো আছে। আমার ভয় লাগে যদি সেইসময়ের ডায়েরীগুলো হারিয়ে যায়, তাহলে হয়ত আমি এটাই ভুলে যাবো, আমি কেন তোমায় ভালোবাসি। হ্যাঁ, বিপ্লব সেদিন ছিল প্রথমদিন যেদিন থেকে আমার ডায়েরীর প্রতিটা পাতায় শুধু তোমাকে চিঠি লিখতাম, ডায়েরী লিখতাম না। আমার হৃদয়টা যে তোমায় সঁপে দিয়েছিলাম সেদিনই। বিপ্লব আমি কি এই কথাগুলোও ভুলে যাবো? আমি জানিনা। প্রতিদিন ডায়েরীটা লেখার আগে আমি হিসেব করতে চেষ্টা করি ঠিক কতক্ষনের কথা আমার মনে আছে। জানি তুমি শুনলে আঁতকে উঠবে। আমার মাত্র ১ ঘণ্টার চেয়ে একটু কম সময়ের কথা মনে থাকে। আমি কি করব বিপ্লব? আমার কিছু হয়ে গেলে তোমার কি হবে।
আরও কিছুকথা আমি লিখে রাখি। যদি ডায়েরীটা তোমার হাতে কোনোদিন পড়ে, তুমি ওদের খুঁজে বার করবে। শানের ডান হাতে একটা পোড়া দাগ রয়েছে। বাকিদের মুখগুলো আমার মনে নেই। তবে মোট ৪ জন ছিল। তুমি হয়ত ভাবো বাবাই এর মৃত্যুতে আমার এই অবস্থা। যদি তুমি জানতে! আমারও পুরোপুরি কিছু মনে নেই। তবে কিছু একটা হয়েছিল, মোট ৪ জন লোক ছিল। একজনকে এর মধ্যেই আমি চিনতে পেরে গেছি। এবং জুলি আসলে... ৬ মাস আমি কারুর সাথে কথা বলিনি, বাকরুদ্ধ হয়ে ছিলাম। বরাবরের মত আরও একটা কথা আমি ডায়েরীতে লিখে রাখছি।
দিদির বিয়ে যখন হয় তখন আমি সবে সবে কলেজে ভর্তি হই। রঞ্জনদাকে বরাবরই একটু অদ্ভুত লাগে। আমার রুমে ঢোকার আগে দাদাও আগে দরজায় টোকা মেরে অনুমতি নিয়ে তবেই ঢুকত। কিন্তু রঞ্জনদা কখনোই অনুমতি নেওয়ার প্রয়োজন বোধ করেনি। ওর ব্যাবহার আমার অত্যন্ত অদ্ভুত ধরনের মনে হত। জানো যখন বাড়িতে তোমার সাথে প্রেমের কথা জানাজানি হয়, বিশাল ঝামেলা হচ্ছিল। বাবা, আমায় পাগলের মত ভালবাসতো। আমি জানতাম আমি যদি কখনো বাবাকে বুঝিয়ে বলি বাবা ঠিকই বুঝে যাবে। জানো বাবা বুঝে গেছিল। ঠিক সেইদিনই সন্ধ্যেবেলা দিদি ও রঞ্জনদা আমাদের বাড়িতে এসেছিল। হথাত ই পরদিন সকালে বাবা বলে আমার জন্য ছেলে দেখেছে পরের মাসে আমায় দেখতে আসবে। আর সেই জন্যই তোমায় এতো তাড়া দিয়ে একটা চাকরি জোগাড় করতে বললাম ও বাড়ি থেকে পালিয়ে গেলাম।
রঞ্জনদাকে আমার বরাবরই একটু অদ্ভুত ধরনের লাগে। দিদির সাথে আমার আগের সপ্তাহে কথা হয়েছিল। দিদি বলেছিল যে রঞ্জনদা পরের সপ্তাহে শুক্রবার কলকাতায় কোন কাজে যাবে ও আমাদের বাড়িতে রবিবার আসবে। আমি ডায়েরিতে তা লিখেও রেখেছিলাম। অথচ, সেদিন ফোনে আমায় বলল ও এয়ারপোর্ট থেকে আসছে। তারপরই আমি গিয়ে ডায়েরীটা দেখলাম। অবাক লাগলো। আবার দিদিকে ম্যাসেজ করলাম। দিদি বলল কই তোকে তো বলিনি যে শুক্রবার কলকাতা যাচ্ছে। অথচ আমার ফেসবুকে এখনো সেই ম্যাসেজটা রয়েছে। রঞ্জনদাকে আমার সত্যিই খুব অদ্ভুত লাগে।
বাকিটা খুব দ্রুত একবার চোখ বুলিয়ে নিলাম। রমা বাথরুমে আছে, হয়ত এক্ষুনি বেরিয়ে পড়বে। ও যদি জানে সত্যিই আমি ওর ডায়েরী পড়ি তাহলে খুব কষ্ট পাবে। যা যা পড়লাম তা আগে আমায় অন্য জায়গায় লিখে রাখতে হবে। এ এক অদ্ভুত কাজ আমার, রোজকার রুটিন।
রঞ্জন বেরোনোর আগে আমায় যা বলে গেলো তার অর্থ আমি এখনো উদ্ধার করতে পারিনি। ওর মুখের সেই বিস্ময়কর হাঁসি, কোমলশীতল মানসিকতা এইসবই একটা জিনিষ ই আমাকে বিশ্বাস করায় রঞ্জনের মাথায় ঠিক এই মুহূর্তে কি রয়েছে তা জানা অবশ্যই দরকার। এসবই ভাবছিলাম হথাত দেখি আমার মোবাইলে একটা ফোন এসেছে। হাতে মোবাইলটা তুলে দেখি বিজয়দার নাম্বার। রিসিভ করলাম।
“বিপ্লব বাবু, নিশ্চয়ই বাড়ির ভেতরে আছেন। আগে একটু বাইরে নিরিবিলি জায়গায় গিয়ে দাঁড়ান। আমি কিছু কথা বলছি”
আমিও বুঝলাম ওনার কথাটা ১০০ ভাগ খাঁটি, এই মুহূর্তেই আমায় বাড়ি থেকে বেরিয়ে কিছুটা দূরে কোথাও গিয়ে দাঁড়াতে হবে। লিফট দিয়ে নেমে ফ্ল্যাট থেকে বেরিয়ে দুরের মাঠটার কাছে গেলাম। একটা বড় গাছ দেখে তার তলায় দাঁড়িয়ে আবার বললাম
‘হ্যাঁ বিজয়দা বলুন। আমারও কিছু কথা আছে। আগে আপনি বলে নিন। তারপর আমি বলছি’
বিজয়দা এক নিঃশ্বাসে নিজের কথাগুলো বলা শুরু করলেন ‘বিপ্লব বাবু, প্লিস আমার ব্যাবহারে কিছু মনে করবেন না। আমি যে কি লেবেলের ডিপ্রেশনে ভুগছি তা যদি আপনাকে জানাতে পারতাম’ সত্যি আজকের বিজয়দার ব্যাবহার আমারও ভালো লাগেনি। কাজের চাপ, মুড অফ এইসব তো আমারও থাকে। কিন্তু তাই বলে বন্ধুর সাথে বাজে ব্যাবহার! এ আমি জীবনে কখনোই করিনি।
“আরে, ছিঃ ছিঃ বিজয়দা, এ আপনি কি বলছেন। আপনার ব্যাবহারে আমি ক্ষুব্ধ হব? আরে আমি আপনাকে আপনজন মনে করি। আপনি নিজের মনের কথাটা খুলে বলুন। আমি সব শুনছি” আমারও প্রচণ্ড দরকার, বিজয়দা ও পুলিশ এই মুহূর্তে কি ভাবছে তা জানার। বিজয়দার উত্তরটাও সাথে সাথে চলে এলো-
“আরে কি বলব, বিপ্লব বাবু, সামনেই মিউনিসিপ্যালিটি ইলেকশন। ওপর মহলের চাপ রয়েছে প্রচণ্ড। আমাকে আজ থেকেই কেসটার চার্জসিট তৈরি করার অর্ডার দিয়ে দেওয়া হয়েছে। পুলিশ প্রশাশন ছাড়া আর কেউ জানেনা মনীন্দ্র বাবুর ও রবির খুনটা ইন্টার লিঙ্কড। অর্থাৎ এটা একটি সিরিয়াল মার্ডার এর কেস। আমি তো ওনাদের সম্পূর্ণ ইচ্ছেটা বুঝতে পারিনি। তবে এটা উপলব্ধি করেছি যে ওনারা চাইছেন তড়িঘড়ি করে কেসটা ধামাচাপা দিয়ে দিতে। এখনো সেভাবে মিডিয়া এই কেসটা কভার করেনি। বাইচান্স যদি বুঝতে পারে, এটা একটা সিরিয়াল মার্ডার কেস, তাহলে মিডিয়ার নজর সম্পূর্ণ ঘুরে যাবে। আমাকে অর্ডার দেওয়া হয়েছে যে যতটুকু তথ্য প্রমান রয়েছে তা দিয়েই অভিযুক্তদের গ্রেফতার করতে। এবার আপনিই বলুন, আমার কাছে যা ম্যাটেরিয়াল আছে তা দিয়ে কি এই কেসটা কোর্টে ঠিকঠাক সাজাতে পারবো? গ্রেফতার করার ৯০ দিনের মাথায় সবাই জামিন পেয়ে যাবে। পুলিশও যে কাজ করতে চায় এটাই কেউ বুঝতে চায়না”
আমিও বুঝলাম বিজয়দার হতাশাটা অতি স্বাভাবিক। কিছুটা সহানুভুতির সুরে আমি বললাম ‘কোন চিন্তা করবেন না বিজয়দা। এই কেসকে সল্ভ করতে ঠিক যা যা হেল্প আমার দরকার আপনি তা সবই পাবেন। আমার তরফ থেকে সম্পূর্ণ সহযোগিতা আপনি আশা করতে পারেন’
‘বিপ্লববাবু, আপনাকে সত্যি একটা কথা বলছি। এই কেসটা খুব জটিল। সন্দেহের তালিকায় অনেককেই রাখা যায়। কিন্তু সবার ওপরে আপনার স্ত্রীর জামাইবাবু রঞ্জনবাবু। রঞ্জনবাবু রবিবার নয় শুক্রবার কলকাতায় এসেছিলেন। কিন্তু শুধুমাত্র এইটুকু তথ্য দিয়ে তো চার্জশিট তৈরি করা যায়না! আমার কাছে সেই অর্থে কোন প্রমান নেই। তবে আমার মন বলছে কিছুনা কিছু তথ্য আপনার ঘরেই লুকিয়ে আছে। যদি একটিবার আপনি আমাকে ঘরটা সার্চ করতে দেন’
আমিও সঙ্গে সঙ্গে উত্তর দিলাম ‘আপনি নিশ্চিন্তে থাকুন। আপনি কখন সার্চ করবেন আমায় বলুন। সেরকমভাবে আমিও আপনাকে হেল্প করবো’ বুঝলাম আমার কথায় উনি যথেষ্ট আশ্বস্ত হয়েছেন। সঙ্গে সঙ্গে ওপাশ থেকে উত্তরটা ভেসে এলো ‘আমি চাই গভীর রাতে সার্চ করতে। নিশ্চয়ই এই ফ্ল্যাটে ওদের কোন এজেন্ট রয়েছে। যার মাধ্যমে কে কখন আপনার বাড়িতে আসছে তার খবর ওরা পেয়ে যাচ্ছে। রাতে আসলে শুধু একজনকেই ম্যানেজ করতে হবে সে হোল ‘আপনাদের ফ্ল্যাটের নাইট গার্ড। সে আমি ম্যানেজ করে নেবো। কিন্তু এটাও সত্যি যে আশেপাশের কোন ফ্ল্যাটের বাসিন্দা আমাদের দেখতে পাবেনা’
এই ব্যাপারটা আমার পক্ষে মেনে নেওয়া খুবই কঠিন। আমার বাড়িতে ওনারা মাঝরাতে আসবেন তার মানে এটাই যে আমাকে আজ রমা ও রঞ্জনকে নিয়ে রাতটা অন্য কোথাও কাটাতে হবে। ব্যাপারটা আমার পক্ষেও ম্যানেজ করা খুব কঠিন। ভাবছিলাম কি উত্তর দেবো বিজয়দাকে। ওনাকে না বলতেও মন যাচ্ছিল না। সলিউশনটা উনিই দিলেন।
‘কোলাঘাটে আমার এক বন্ধুর বাগান বাড়ি আছে। এখান থেকে ট্যাক্সিতে কোলাঘাট যেতে আপনার আর কি এমন সময় লাগবে! ট্যাক্সির ভাড়াও না হয় আমরা মানে পুলিশ দিয়ে দেবো। ওখানে আপনার খাওয়া খরচা সবই ফ্রি’ ওনাকে থামিয়ে আমিই বললাম ‘আরে ছিঃ ছিঃ বিজয়দা, আপনি কি আমাকে এতই ছোট মনে করেন! নিজের স্ত্রীকে নিয়ে ঘুরতে যাবো আর খরচা নেবো আপনার থেকে। আমায় খালি একটু সময় দিন, আসলে বোঝেনই তো ওয়াইফকে ম্যানেজ করাও তো চাট্টিখানি কথা নয়। আমি আগে রমার সাথে কথা বলি তারপর আপনাকে সবই জানাবো’
বিজয়দা যেন প্রান খুলে এতক্ষন পর কথা বললেন ‘আরে বিপ্লব বাবু সত্যিই আপনি আমায় বাঁচালেন। মেনি মেনি থ্যাঙ্কস টু ইউ’ ‘আমায় প্লিস কিছুক্ষন সময় দিন’ আমার কথা শুনে উনি শুধু ‘ওকে টেক ইউর টাইম’ বলে ফোনটা কেটে দিলেন। ‘হ্যালো হ্যালো বিজয়দা...’ ধুস আসল কথাটাই তো বলা হয়নি ওনাকে। আবার ভাবলাম ফোনটা লাগাই। লাইনটা বিজি আসতে শুরু করল। এই তো আমার সাথে কথা বলছিলেন এরইমধ্যে আবার কার সাথে কথা বলতে শুরু করলেন। আরও ৩-৪ বার প্রায় ২-৩ মিনিট ধরে ওনাকে ট্রাই করলাম কিন্তু কিছুতেই পেলাম না। নাহ, আর এখানে দাঁড়িয়ে থাকার কোন মানে নেই। এবার ওপরেই যাওয়া যাক। যতই হোক, রমা তো এই মুহূর্তে ঘরে একা রয়েছে।
মাঠ থেকে রাস্তার ওপর উঠে এলাম, দেখি রঞ্জন আসছে। মনে হয় আমায় দেখতে পায়নি। আমি মাঠের ওপরই দাঁড়িয়ে থাকলাম। রঞ্জনের কানে ফোন, খুব মনোযোগ দিয়ে কারুর সাথে কথা বলছে। আমি ওর পিছু নিলাম। বাইচান্স যদি আমায় দেখতে পেয়ে যায়, সর্বনাশের একাকার। কান পেতে ও কি কথা বলছে তা শোনার চেষ্টা করলাম। আমি শুধু রঞ্জনেরই কথাগুলো শুনতে পাচ্ছিলাম, ফোনের অপরপ্রান্তের কথাগুলো কিছুতেই আমার কানে আসছিলনা। মন দিয়ে শুনতে লাগলাম ও হিসেব না মেলা সুদ আসলের অঙ্কটা মেলানোর চেষ্টা করলাম।
‘আরে দাদা, আপনার সাথে কি আমার পরিচয় আজকের। সেই কবে থেকে আপনাকে আমি চিনি। আমি আপনাকে বিশ্বাস করব না তো কাকে করব’
‘আরে, কি মুশকিল দাদা, আজ অবধি আমার হয়ে এতোগুলো কাজ আপনি করলেন। আপনি তো জানেনই আমি ফুল পেমেন্ট অ্যাডভান্সে করি। আর যতই হোক, আপনাদের তো হাতে রাখতেই হবে নয়ত এই মার্কেটে বিজনেসটা করব কি করে?’
‘আরে না না দাদা। ওকি বুঝবে এইসব রহস্য। আসল কেসটাই ওর মাথায় এখনো ঢোকেনি। ও এখনো সেই একি জায়গায় পড়ে রয়েছে’
‘জুলি? হ্যাঁ, আপনি নিশ্চিন্তে থাকুন ওকে স্টেটের বাইরে পাঠিয়ে দিয়েছি। আগে একটু হাওয়া খাক, তারপর এদিকের পরিবেশ একটু শান্ত হলে না হয় নিয়ে আসবো। আরে হ্যাঁ দাদা, জুলি আপনাকে ফ্রি সার্ভিস দেবে’
‘(প্রচণ্ড জোরে অট্টহাসির সাথে) আরে দাদা আমার, আপনার প্ল্যানিং নিয়ে কি আমি কখনো প্রশ্ন তুলেছি? কি যে বলেন আপনি। হ্যাঁ, হ্যাঁ আজ রাতেই অ্যাডভান্স করে দেবো। কি? ওহ হ্যাঁ, হ্যাঁ ঠিক। ঠিক আছে আমি এই বিকেলের দিকে আপনার সাথে মিট করছি। তখনই না হয় অ্যাডভান্স করে দেবো’ ‘ওকে, ওকে...’ বুঝলাম ফোনটা রাখার সময় হয়েছে। আমিও কিছুটা জোরে পা চালিয়ে জিরো ফ্লোরের মুখটায় লুকিয়ে পড়লাম। রঞ্জন মোবাইলটা পকেটে ঢুকিয়ে লিফট এর দিকে চলে গেলো।
পকেটে আমার ফোনটা ভাইব্রেট করে উঠল। ভাগ্যিস ভাইব্রেশন মোডে রেখেছিলাম। নয়ত ফোনের আওয়াজ পেয়েই রঞ্জন বুঝে যেত আমি ওকে ফলো করছিলাম। ফোনটা হাতে নিয়ে আমি আবার এক্সিট এর দিকে চলে গেলাম। হ্যাঁ, জানতাম বিজয়দাই ফোন করেছে। আবার সেই গাছতলায় গিয়ে ফোনটা রিসিভ করলাম। রিসিভ করার সাথে সাথে ওপাশ থেকে ভেসে এলো বিজয়দার কিছুটা অনুতপ্ত কণ্ঠস্বর।
‘আরে, এক্সত্রিমলি সরি। ওপরতলা থেকে ফোন এসেছিলো। রিসিভ না করলে বুঝতেই তো পারছেন, সুন্দরবনেও ট্রান্সফার হয়ে যেতে পারি। (বিকট একটা হাঁসি) (আমার কেন জানিনা বিজয়দাকেও খুব অচেনা লাগছিল। যেন লোকটা ভয়ঙ্কর একটা আনন্দের মধ্যে রয়েছে। সেই আনন্দটা কিসের! আমি হেল্প করব এটা বলায় নাকি অন্য কোনকিছু?) আপনাকে অনেকক্ষণ ওয়েট করিয়ে রেখেছিলাম। প্লিস বলুন আপনি কি বলতে চান’
আমি তখনও আনমনেই রয়েছি। বারবার ষষ্ঠ ইন্দ্রিয়টা কেমন নাড়া দিয়ে উঠছে। বারবার মনে একটাই প্রশ্ন জাগছে ‘রঞ্জন কার সাথে কথা বলল এতক্ষন’। নিজেকে সংবরন করলাম। দীপালী আমার বন্ধু আর বিজয়দা ওর স্বামী। বিজয়দা নিজের থেকেই আমার কাছে এসেছিলেন, মাত্র এক ঘণ্টার মধ্যেই আমার নিখোঁজ বউকে খুঁজে বার করে দিয়েছে। না ও সেই ব্যক্তি নয় যার সাথে রঞ্জন এতক্ষন কথা বলল।
আমি বললাম ‘বিজয়দা, আমি আপনাকে এমন একটি তথ্য দিতে চাই যা এই কেসটা সম্পূর্ণ অন্যদিকে ঘুরিয়ে দেবে। বলতে পারেন কিছুটা দ্বিধাবোধ থেকেই আমি সম্পূর্ণ ব্যাপারটা আপনার থেকে লুকিয়ে গেছিলাম’
ওপাশ থেকে ভেসে এলো বিজয়দার উদ্বিগ্ন কণ্ঠস্বর ‘বিপ্লববাবু, যা জানেন সব আমায় জানান। আমি শুনতে চাই’ না আমিও ঠিক করলাম সব কথা বিজয়দাকে খুলে বলব ‘বিজয়দা, রঞ্জনের আসল বিজনেসটা কিন্তু সেই আফ্রিকান বিষের। আপনি এব্যাপারে কিন্তু একটা বিশাল প্রমান পেতে পারেন। যা আপনার পরবর্তী ক্ষেত্রে চার্জশিট বানাতে কাজে লেগে যাবে’ ‘কি বলছেন আপনি, এতদিন কেন আপনি এটা লুকিয়েছিলেন। এতদিনে তো আমি রঞ্জনকে লকআপের ভেতরেই ঢুকিয়ে দিতাম’ আমি কিছুটা আমতা আমতা করে বললাম ‘আসলে প্রথমে আমার রঞ্জনের ওপর সন্দেহ হয়নি। এছাড়া রঞ্জন আমার সম্বন্ধী হয়’ উনি বেশ কিছুক্ষন চুপ করে থেকে বলে উঠলেন ‘থ্যাঙ্ক ইউ ভেরি মাচ, বিপ্লব বাবু। আমার মনে হয় এবার আমি পুরো কেসটাই সাজিয়ে দেবো’ আমি শুধু হুম করে একটা উত্তর দিলাম। বিজয়দা অভিজ্ঞ পুলিশ ইন্সপেক্টর। আমার দ্বিধাবোধ ধরতে ওনার বেশী সময় লাগলো না।
“বিপ্লববাবু, আমার মনে হচ্ছে, আপনি আরও কিছু গোপন করছেন আমাদের থেকে। দেখুন, আপনি বুঝুন এই কেসে কিন্তু আপনি ভীষণভাবেই জড়িয়ে আছেন। আপনি যে শুধুই আমাকে হেল্প করছেন তা কিন্তু নয়। নিজেরও ভালো করছেন। বলুন বিপ্লব বাবু, আপনি কি গোপন করছেন”
হ্যাঁ, আমি একটা ব্যাপার সত্যিই গোপন করছি আর তা হোল শর্মাজীর দ্বিতীয় প্রপসাল। এই ব্যাপারটা যদি আমি বিজয়দাকে বলি তাহলে কেসটা যে উনি অনেকটাই সল্ভ করে দেবেন সে ব্যাপারে আমি ১০০ ভাগ সিওর। কিন্তু, এর সাথে যে জড়িয়ে আছে আমার ব্যাঙ্কিং প্রফেশন। কি করে নিজের পেশার সাথে বেইমানি করি। আমার যে পেট চলে এই কাজটা করে। আমি অর্থাৎ বিপ্লব পোদ্দার কেন ব্যাংকার অফ দ্যা ইয়ার তার ও তো উত্তর অনেকটাই এই শর্মাজীর প্রপসালের সাথে জড়িয়ে আছে।
এইসব ভাবতে ভাবতেই আবার বিজয়দার কণ্ঠস্বর ভেসে এলো ‘প্লিস বিপ্লব বাবু প্লিস। যা জানেন আমায় জানান’ না মনটা কিছুতেই সায় দিচ্ছিল না। আমি একটু গম্ভীর হয়ে বললাম ‘বিজয়দা, আমি আর সেরকম কিছুই জানিনা’ এরপর আর একটু ফর্মাল কথাবার্তা বলে ফোনটা কেটে দিলাম।
ওখানে দাঁড়িয়ে দাঁড়িয়েই ভাবছিলাম বিজয়দাকে কি সবকিছু বলা উচিত? ঠিক সিদ্ধান্তে আসতে পারলাম না। আপাতত একটাই করনীয়ঃ রমাকে ভালো করে বুঝিয়ে ঘুরতে যাওয়ায় রাজী করানো। জানি রঞ্জন ঠিকই রাজী হয়ে যাবে। পেছন ঘুরে ফ্ল্যাটের দিকে যেতে যাবো, দেখি অনেকটা দূরে রঞ্জন দাঁড়িয়ে, আমার দিকে তাকিয়ে মুচকি মুচকি হাসছে। আমি এগিয়ে গেলাম ওর কাছে।
‘কি বিপ্লব ফোনে কথা বলছিলে?’ ওকে দেখে আমার গা জ্বলছিল। উত্তর দিলাম ‘হুম’। আবার মুচকি হেঁসে রঞ্জন বলল ‘বিপ্লব, তুমি আমায় এতো এড়িয়ে চলছ কেন? আমি ডায়েরীর রহস্যটা জানি, কিন্তু তারমানে এই তো নয় আমি তোমার কোন ক্ষতি করব। বিপ্লব, আমি তোমার আরও একটি রহস্য আজ উদ্ঘাতন করেছি’ আমি শকড। আবার একটা মুচকি হাঁসি হেঁসে রঞ্জন বলল ‘তুমি, নেট থেকে রোজ দু তিনটে করে কাকোল্ড গল্প পড়ো তাইতো। আজ সকালে তো তুমি ধরাই পড়ে গেলে আমার হাতে। না বিপ্লব, কাকোল্ড হওয়াটা কোন অন্যায় নয়। আজকাল তো কলকাতা শহরেও এসব আকছার ঘটে চলেছে। সবই একটু গোপনে করতে হয়’
ভয়ঙ্কর এক অনুশোচনার সাথে আমি ওখানেই দাঁড়িয়ে থাকলাম। যেন আমার ব্রেনে কোন সেন্সর বসানো আছে এবং সেই সেন্সরকে প্রতি মুহূর্তে রঞ্জন সেন্স করে চলেছে।
Like Reply
#20


ঘরে ঢোকার মুখে রঞ্জনের ফোনটা আবার বেজে উঠল। আমি ঠায় দাঁড়িয়ে থাকলাম। ওর প্রতিটা কথা আর যদি সম্ভব হয়, ফোনের অপর প্রান্তের কথাগুলো শোনা আমার পক্ষে অত্যন্ত জরুরি।
‘আজকেই! আরে একদুদিন ও রেস্ট নিতে হয় মানুষকে নাকি। কালই তো পৌছালাম। কোথায়? পুনে? ধুস, ভালো লাগছেনা। আজকের দিনটা কলকাতায় কাটালে হতনা। ওকে, নো প্রবলেম। ফ্লাইটের টিকিট? ওকে তাহলে এই ৩ টে নাগাদ মিট করুন। ওকে বাই’
ফোনটা কাটার পরই রঞ্জন আমার দিকে তাকাল। ও ঠিক বুঝতে পেরেছে যে আমি ওর কথাগুলো শুনছিলাম। ‘বিপ্লব, একটা প্রিন্ট আউট নিতে হবে। আমি আজই পুনে যাবো। মনে হয় ওখান থেকেই আবার সাউথ আফ্রিকা চলে যাবো। আর ফেরা হবেনা। আশেপাশে কোথাও কি...’
এতো আমার জন্য মেঘ না চাইতেই পানি। একে অনেকদিন পর বউকে নিয়ে ঘুরতে যাওয়ার প্রোগ্রাম আর তার ওপর রঞ্জনের পুনে যাওয়া। আমি সঙ্গে সঙ্গে উত্তর দিলাম ‘ফ্ল্যাটের উল্টো দিকে যে মাঠটা আছে, ওটা পার করলেই একটা দোকান পাবেন। তাড়াতাড়ি বেরিয়ে যান, নয়ত বন্ধ হয়ে যেতে পারে’ রঞ্জন একবার আমার মুখের দিকে তাকাল কিছু একটা ভেবে সোজা গটগট করে হাঁটতে হাঁটতে লিফট এর দিকে চলে গেলো। দরজাটা খোলাই ছিল, তাই খেয়াল করিনি, আমাদের কথাবার্তা শুনে রমা কখন দরজার কাছে এসে গেছে।
‘কি হয়েছে? রঞ্জনদা কোথায় গেলো?’ রমার মুখে উদ্বেগের আভাস। আমি সোজা ভেতরে ঢুকে সজোরে রমার দুই কাঁধকে আঁকড়ে ধরলাম, পা দিয়ে দরজায় আলতো করে একটা লাথি মেরে দরজাটা লক করে দিলাম।
‘এই নাহ, এখন নয়। রঞ্জনদা যেকোনো সময় এসে যেতে পারে। প্লিস এখন নয়’ কে শুনছে রমার আবদার। ‘রমা, আমার সোনা, জানো আমি কেন এতো আনন্দে আছি?’ রমা কিছু একটা জিজ্ঞেস করতে যাচ্ছিল, ও কিছু বলার আগেই আমি ওর মুখটা নিজের কাছে টেনে ওর ঠোঁটের ভেতর নিজের জিভটা একবার কোদালের মত করে চালিয়ে দিলাম। রমার মুখ দিয়ে ‘উম্মম’ বলে একটা শব্দ বেরোল। আমায় কিছুটা জোর করেই দূরে সরিয়ে রমা প্রায় চিৎকার করে উঠল ‘আগে বল, রঞ্জনদা কোথায় গেলো?’ রমার এই অদ্ভুত বিহেভে মাঝেমধ্যেই আমার মটকাটা গরম হয়ে যায়। আমিও কিছুটা শ্লেষের সুরে বললাম ‘আজকেই রঞ্জনদা চলে যাবে। ওকে পুনেতে যেতে হবে। সাইবার কাফেতে গেছে মেল থেকে প্লেনের টিকিট এর প্রিন্ট আউট বার করতে’। রমা কিছুটা উদাস হয়ে গেলো এবং কিছুক্ষন পর আমার দিকে তাকিয়ে বলল ‘রঞ্জনদা যে এতো তাড়াতাড়ি সবাইকে ছেড়ে চলে যাবে, আমি ভাবতেও পারছিনা’। বুকটা কেমন ছ্যাঁত করে উঠল। রমা ঠিক আছে তো? নাকি রমা, সমস্ত রহস্যটার ব্যাপারেই অবহিত। ডায়েরীটা পড়ে আমি কিছুটা ইঙ্গিত পেয়েছিলাম। আমার মুখের অবস্থা দেখে রমা মুচকি হেঁসে বলে উঠল ‘আরে না আমি বলছি, রঞ্জনদা এইতো কালকেই এলো, আজই আমাদের ছেড়ে পুনে চলে যাবে। খুব খারাপ লাগছে। আড় কিছুদিন থাকতে পারতো!’
হ্যাঁ, আমি জানি হয়ত আগের কথাটা শুধুই একটা ভাষাগত হেরফের তবুও শেষ কদিনে আমার জীবনে যা ঘটছে দ্বৈত অর্থ ভাবাটাই খুব স্বাভাবিক। রমার কি কিছুই মনে পড়েনা। সামান্য কোনকিছুই কি মনে পড়েনা। রমাকে ছাড়া তো এই রহস্যের সমাধান আমার কাছে প্রায় অসম্ভব। যাইহোক যা হবার তা হবে, আপাতত রমাকে পটিয়ে বাইরে যাওয়ার ব্যাপারটায় রাজী করাই।
‘সোনা, হানিমুনে যাবে? কোলাঘাটে একটা দারুন গেস্ট হাউস আছে। একদম রূপনারায়ন নদীর ওপরে। কত বছর হয়ে গেলো আমরা কোথাও ঘুরতে যাইনি, চলনা প্লিস’
উদাস হয়ে আমার দিকে তাকিয়ে থাকলো রমা। কেন এরকম অদ্ভুত ব্যাবহার ও করছে! কি এতো ভাবছে রমা? প্রায় মিনিট দুয়েক পরে রমা জবাব দিলো ‘কোলাঘাট? গেস্ট হাউসটার নাম কি?’ আমি অবাক হয়ে গেলাম ওর কথায়? তবে ভালো এটাই যে, যখন ও একবার আগ্রহ দেখিয়েছে, নিশ্চয়ই ওরও মনে ইচ্ছে রয়েছে ঘুরতে যাওয়ার। কিন্তু মুশকিল হোল, গেস্ট হাউসের নামটা তো আমারও জানা নেই। আমি কিছুটা মৃদুস্বরে রমাকে বললাম ‘এই রে গেস্ট হাউসের নামটা তো আমার জানা নেই’ রমা নিরুত্তাপের মত ওখানেই দাঁড়িয়ে থাকলো। বেশকিছুক্ষন পর জবাব দিলো ‘তুমি তো স্নান করনি। স্নান করে নাও। আমার রান্না হয়ে গেছে। রঞ্জনদা আসুক, তোমাদের একসাথেই খেতে দিয়ে দেবো’ কথাটা শেষ করেই রমা ভেতরের ঘরের দিকে যেতে শুরু করল।
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)