Thread Rating:
  • 11 Vote(s) - 3.36 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery মাধবীলতা by rskdut
#1
নাম মাধবী হলেও, মামা আদর করে মাধবীলতা বলে ডাকত। শৈশবে পিতৃহারা মাধবী ওর মামার কাছে মানুষ। ভাল ঘর-বর দেখে মামা ধুমধাম করে ভাগ্নীর বিয়ে দিয়েছিল। বিয়েতে বর-কনেকে আশীর্বাদ করে বলেছিল, “মেয়েরা হল লতার মত, স্বামী হল তার খুঁটি। খুঁটির সঙ্গে জড়িয়ে থাকবি, খুঁটিটা মজবুত করবি... দেখবি শত ঝড়ঝাপটা তোদের ক্ষতি করতে পারবেনা… মামার এই কথাটা মনে রাখবি, তোদের মঙ্গল হবে।”
মাধবীর স্বামী সদানন্দ লোকটা সাদাসিধা, দেখতে শুনতেও ভাল। বছর দশেক আগে, মাঝপথে পড়ালেখার পাঠ চুকিয়ে বাবার হাত ধরে জমিদারবাড়িতে পুরুতগিরির কাজে ঢুকেছিল। তখন সারা বছর পুজো পার্বন লেগে থাকত। উপার্জন মন্দ হত না, তা থেকে কিচ্ছু জায়গা-জমিও হয়েছিল।
প্রথম দিকে শ্বশুরবাড়িতে মাধবী আদরযত্নের কোন ঘাটতি ছিলনা। কিন্তু দুর্ভাগ্য তখনও ওর পিছু ছাড়েনি। বিয়ের বছর ঘুরতে না ঘুরতে হঠাৎ অসুস্থ হয়ে শ্বশুরের অকাল মৃত্যু এবং সংসারে আয়ও কমতে শুরু করে।
ঋনের জালে জড়িয়ে জমিদারীতে আর্থিক অনটনের সুচনা আগেই হয়েছিল। ক্রমশ অবস্থার অবনতি হতে থাকে। শেষে মামলায় হেরে জমিদার দেউলিয়া হতে সদানন্দ আয়ের রাস্তাও বন্ধ হয়ে যায়। বাবার কাছে শেখা এই ঘন্টা-নাড়া ছাড়া রোজগারের অন্য কোন উপায় সদানন্দের জানা ছিলনা। গ্রামের আসেপাশে কয়েক ঘরে যজমানি করে চাল-কলার সংস্থান হলেও প্রনামীতে কেউ এক-দু আনার বেশি ঠেকাত না। মাস ছয়েকের মধ্যেই সদানন্দের ভাঁড়ে মা ভবানী অবস্থা।
সুন্দরী সুলক্ষণা মেয়ে দেখে ছেলের বিয়ে দিয়েছিল, বিয়ের পরপরই সোনার সংসারে ছারখার হয়ে যাবার জন্য নতুন বৌমাকে দায়ী করতে মাধবীর শ্বাশুড়ী দেরি করেনি। সংসারের যাবতীয় কাজ করেও দিনরাত শ্বাশুড়ীর গঞ্জনা বিদ্রুপ সব… মাধবী মুখ বুজে সহ্য করত। সদানন্দ বৌকে ভালবাসলেও, মায়ের মুখের ওপর কথা বলার ক্ষমতা ওর ছিলনা।
উল্টে সদানন্দ বৌকে বোঝাত, “বাবার শোকে মায়ের মাথাটা একটু ইয়ে হয়ে গেছে বুঝলেনা। আমি কর্তাবাবুদের বলে রেখেছি, শহরে একটা কাজ ঠিক জুটিয়ে দেবে, ততদিন মায়ের সঙ্গে একটু মানিয়ে গুছিয়ে চল। আমি তো চেষ্টার কোন ত্রুটি রাখছিনা।” অসহায় সদানন্দের কথায় রাগ, দুঃখ হলেও মাধবী স্বামীর উপর ভরসা রেখেছিল।
গ্রামের সম্পর্কে এক পিসি, সদানন্দকে একটা কাজের খবর দেয়। ওর স্বামী কলিকাতার প্রসিদ্ধ মহাশশ্মানের কালী মন্দিরের সেবাইত, ওনার এক সহকারীর অতিসম্প্রতি মৃত্যু হওয়ায় একটি পদ খালি হয়েছে। বাঁধা মাহিনার চাকরী, সঙ্গে উপরিও যথেষ্ঠ। পিসেমশাই ভাষায়, “নিজের লোক ছাড়া যাকে-তাকে তো কাজে নিতে পারিনা, মেলাই কাঁচা পয়সার কারবার। তোমার মত সৎসংসারী ছেলেই খুঁজছিলাম। বাজে খরচ না করলে, উপরি টাকাতেই তোমার সংসার খরচ চলে যাবে। আর একটা দরকারি কথা, শহরের ছল-চাতুরীতে ভুলবেনা... চোখ কান খোলা রেখে সাবধানে চলবে।”
সদানন্দ এই সুযোগ হাতছাড়া করেনি। মাধবীও ইচ্ছে কলিকাতায় থাকার। অনেক আশা নিয়ে ওরা কলিকাতায় রওনা হয়।
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
=২=
কলিকাতা পৌঁছে সব দেখেশুনে ওদের মন ভরে যায়। গঙ্গাতীরে শ্মশান, কাছেই পিসির দ্বিতল কোঠাবাড়ি। পিসিরা থাকে উপরতলায়। নিচেরতলার উঠোনের একদিকে সদানন্দরা অন্যদিকে থাকে সস্ত্রীক শৈল পাল, পিসের দশকর্মা-ভান্ডারের তদারক করে।
তবে শহরের এই অংশে ব্যবসায়িক কাজকর্মই হয়ে থাকে, গৃহস্থ-ভদ্রবাড়ী কম। শ্মশানের কাজে যুক্ত নিম্নশ্রেনীর এবং ভিনদেশী লোকের বাস। আর খুব কাছেই রয়েছে শহরের কুখ্যাত পতিতাপল্লী।
শেষে কাজ বুঝে নেবার পর ব্যাপারটা সদানন্দের কাছে পরিস্কার হল। বাড়ি ফিরে বৌকে সব জানিয়ে সদানন্দ বলে, “কি গো শুনলে তো সব, দুবেলা নিত্যপুজোর পরে... বারো জাতে মড়ার সৎকার করাতে হবে।”
“আর কি করবে বল। দেড় বছর তো হল ফ্যাফ্যা করে ঘুরে বেড়ালে, কেউ কাজ দিয়েছে? পিসিমার কৃপায় রোজগারের একটা উপায় হয়েছে, মাগনায় মাথা গোঁজার এমন একটা আস্তানা মিলেছে। দু’টো পয়সার জন্য তোমাকে আর বাড়ি-বাড়ি ঘুরতে দেবনা।”
“গেরামের লোক, আত্মীয়-স্বজন ওরা জানলে…”
“ছ্যাছ্যা করবে এই তো! এতদিন ওরা আমাদের কোন উপকারটা করেছে শুনি?… নিন্দা-মন্দ করা ছাড়া। তোমাকে কিচ্ছু ভাবতে হবে না, ওসব আমি সব সামলে নেব।”
“সবই তো বুঝলাম। কিন্তু দেখছো তো এলাকাটাও ভাল না। বড়রাস্তার ওপারে পাশেই খারাপপাড়া… যত রাজ্যের কুকুর-শিয়ালের আনাগোনা এখানে। তার ওপর তুমি সোমত্ত মেয়েমানুষ…”
“থাম তো তুমি। আমার দিকে এগিয়ে দেখুক না। ঐ জানোয়ারের দলকে আমি ভয় করি…”
“বলছ যখন… থাকি তবে। তুমি কিন্তু সাবধানে থাকবে, একা বাড়ির বাইরে পা দেবেনা। সন্ধ্যে দিয়েই ঘরে ঢুকে যাবে। শৈলদার ঘরে কাজে-কর্মে বাইরের লোক আসে, পরপুরুষের সামনে তুমি ঘোমটা ছাড়া বেরবে না।”
“আমার চিন্তা ছেড়ে, তুমি কাজে মন দাও তো।”

পিসেমশায়ের তালিমে কিছুদিনের মধ্যে সদানন্দ শবদেহের পারলৌকিক ক্রিয়াকর্মসহ শ্মশানের সব কাজে সরগড় হয়ে উঠেছে। সবার সঙ্গে অমায়িক ব্যাবহারে সদানন্দ জনপ্রিয়ও হয়ে ওঠে। এছাড়া অভিজ্ঞ পড়শী শৈলদার কাছ থেকে শ্মশানের ভেতরে-বাইরের ব্যাপারগুলো বুঝে নেয়, শ্মশানকে কেন্দ্র করে কত বড় ব্যবসা চলছে… সেই সবকিছু।
ডোমেরা শ্মশানের সর্বেসর্বা। ওদের সর্দার শম্ভু, গোমুর্খ কিন্তু ধান্দাবাজী ভালোই জানে। আফিনসহ অন্যান্য মাদকদ্রবের বেআইনী ব্যবসা চালায়। শ্মশানের পাশেই রয়েছে চিতার সাজানোর বাঁশ-কাঠেরগোলা, সেখানেও শম্ভুর বন্দোবস্ত করা আছে। এছাড়া বেতন, দান-দক্ষিনার বখরা ইত্যাদি সব আছে।
শৈলদা আলাপ করিয়ে দিয়েছিল এলাকার সবচেয়ে ক্ষমতাবান গনি দারোগার সঙ্গে। সবার টিকি ওর কাছে বাঁধা আছে। লম্পট বলে দুর্নাম আছে, আর ওর জুড়িদার হল শম্ভু।
দিনের শেষে স্বামী ঘরে ফিরে মাধবীকে সব গল্প করে। কলিকাতার জল গায়ে পড়তেই মাধবীর পুরানো জেল্লা ফিরে এসেছে, এতদিন ওর ভরা যৌবনে যেন গ্রহন লেগে ছিল। শ্বশুরবাড়িতে হাড়ভাঙ্গা ঝিয়ের খাটুনি সাথে শ্বাশুড়ীর গালমন্দ, বেকার স্বামীর দুঃচিন্তায় মাধবীর চোখের তলায় কালি পড়ে গিয়েছিল। সেই তুলনায় মাধবী এখানে স্বর্গে আছে। ভারি কাজের জন্য চাকর আছে। রান্নার দায়িত্ব শৈলদার বৌ তুলিবৌদি আর মাধবীর মধ্যে ভাগ করে দিয়ে পিসিমা শুধু পুজোআর্চা নিয়ে থাকে। মাধবী তুলিবৌদির সঙ্গে সই পাতিয়েছে। রোজ দুপুরে দুজনে খোস গল্পে মাতে।
একদিন তুলিবৌদির বগল দেখে মাধবী বলে, “কি পরিস্কার বগল তোমার …এক গাছা চুলও নেই!”
“কামানো বগলে চুল পাবি কোথায় ? মেয়েমানুষের একটু রংঢং করতে হয়, নাহলে পুরুষের মন টলাবে কেন ? বলিস তো কামিয়ে দেব… আমার ওখানের বালও চাঁচা।”
“ইস কি অসভ্য…”
“তা মাগী এ তোর কেমন ভাতার, তিন বছরেও তোর পেটে বাচ্ছা দিতে পারলোনা। ঠিক করে মেলামেশা করে না বুঝি, নাকি মিনসের ধ্বজভঙ্গ হয়েছে?”
“যাঃ কি বলোনা বৌদি। শ্বশুরবাড়ির অশান্তির মধ্যে... হয়নি ভালই হয়েছে। ওকে বলেছি, এবার এদিকটায় নজর দিতে... শুধু কাজকম্ম নিয়ে মেতে থাকলে হবে? আমার পরে বিয়ে হয়েও মামাতো বোনটার বাচ্ছা হয়ে গেল।”
“আমার বাপু সদার ব্যাপার-স্যাপার সুবিধের মনে হচ্ছে না, পরিমান মত রস ঢালে তো রে? তোর সোয়ামী ধাতু দুর্বল... ওর জন্য পাঁচনের ব্যাবস্থা কর দেখি। দেখবি ভাদ্দর মাসের কুকুরের মত ধোন খাড়া করে তোর পোঁদে-পোঁদে ঘুরবে, সুযোগ পেলেই বুকে চড়ে ধাপাবে।”
“এটা সত্যি বলছ বৌদি। খালি টেপাটিপি করেই মরে, আসল কাজের বেলায় ওর খালি ঘুম পায়। তা পাঁচনে কাজ হবে তো…”
“আমি জানবো না তো কে জানবে লা। তোর বয়সে আমার দুটো বিয়োন হয়ে গিয়েছিল বুঝলি। এখনও বছরে দুবার করে শেকড়বাটা খেয়ে পেট খসাতে হয়, না হলে বছর বছর আঁতুরঘর করতে হতো।”
“ইস শৈলদার তো খুব রস?”
“ও মেনিমুখো মিনসের চিমড়ে শরীরের সব রস শুকিয়ে গেছে… তাকে এখন অন্য নেশায় পেয়েছে। আমিও নাং জুটিয়ে নিয়েছি… ”
“যাঃ, আমায় গ্রামের মেয়ে পেয়ে… খুব রঙ্গ করছো না!”
“এই দেখনা”, তুলি গলার সোনার হারটা দেখায়। “গনি দারোগা গড়িয়ে দিয়েছে… বলিস তো চুপিচুপি তোর জন্যেও… ব্যাবস্থা করে দেব।”
“না বাবা রক্ষে কর! আমি ওকে পাঁচনই খাওয়াবো।”
পাঁচনে কাজ হয়েছিল কিনা জানা নেই, তবে মাস তিনেক পর মাধবীর ঋতু বন্ধ হয়।
মাধবী তুলিবৌদির কথায় কান দেয়নি, স্বামীর ওপরেই ভরসা ছিল। গর্ভবতী হয়ে মাধবী গর্বিত। সদানন্দও খুব খুশি, বৌটা মা হবার জন্য অনেক দিন ধরে ছটপট করছিল। সারাদিন কাজের পর রোজ রাতে বৌকে খুশি করতে ওর জিভ বেরিয়ে যেত। এবার থেকে রাতে শান্তিতে ঘুমতে পারবে।
সব কিছু ভালই চলছিল ওদের। ঘটনাটা ঘটে তখন মাধবীর ছয় মাসের পোয়াতি, চেকনাই আরো বেড়েছে। সেদিন দুপুরে মাধবী তুলির ঘরে শুয়ে পান চিবোতে-চিবোতে গল্প করছিল। দু-বৌয়ের কাপড়-চোপড় অগোছালো অবস্থায় ছিল, তুলি মাধবীর পেটে কান দিয়ে বাচ্ছার শব্দ শুনছিল; হঠাৎ সেখানে হাজির মিশকালো জোয়ানমর্দ শম্ভুডোম। তুলির কাছে জানতে চায় এমন সুন্দরী কচিবৌটা কে।
“ও আমাদের সদার বৌ মাধবী।”
“সদা এটা ঠিক করেনি… একবারও জানায়নি মাইরি, ওর ঘরে এমন ফুলটুসি বউ আছে”, শম্ভু মাধবীকে কষে জড়িয়ে ধরে, ওর ফোলা চুচি টিপে গালে চকাস করে চুমু দেয়। শম্ভুর এমন ব্যাবহার তুলির কাছে নতুন নয়, ও হামেশাই করে।
সহসা এই হামলাটা সামলে নিয়ে মাধবী এরপর যা ঘটাল সেটা ওরাও কল্পনা করেনি। পাশে পড়ে থাকা যাঁতিটা শম্ভুর কপালে সজোরে বসিয়ে দিয়ে মাধবী দৌড়ে নিজের ঘরে ঢুকে পড়ে। মারের চোটে দুহাতে কপাল চেপে টলে শম্ভু বসে পড়ে। শম্ভুর কপাল ফেটে রক্তারক্তি অবস্থা, এতো রক্ত দেখে ও ঘাবড়ে গেছে। আলু হয়ে ফোলা কপালের রক্ত ধুয়ে চুন লাগিয়ে দিলে শম্ভু একটু ধাতস্থ হয়।
“ছ্যা, একটা মাগীর কাছে মার খেয়ে ম্যাড়া বনে গেলি!”
“আচমকা এমন হাত চালালে মাইরি, কপালটা এখনো টনটন করছে...”
“কাউকে বলতে যেও না, লোকে শুনলে হাসবে। অমন ষন্ডা মরদ হয়ে, কি লজ্জার কথা!”
“এক মাঘে শীত যায় না, আমিও দেখব। মাগীর ঠ্যাং চিরে শোয়াতে না পারি তো…”
“থাম অনেক হয়েছে। এখন ঘরে যেয়ে ওষুধ লাগাও। আমি দেখছি এদিকে কি করা যায়।”
ঘটনার কথা অবশ্য পাঁচ কান হয়নি। কিন্তু এর জেরে পিসের বাড়িতে তুলকালাম কান্ড।
পিসেমশায়ের বলে, “সদা… বৌমা কাজটা মোটেও ভাল করেনি। তুমি যত তাড়াতাড়ি সম্ভব শম্ভুর সঙ্গে ঝামেলাটা মিটিয়ে নিও।”
পিসিমা বলে, “মা গো মা, এমন খুনে-বৌ… রক্ষে কর বাবা। কালে-কালে এমন কত সতী-সাবিত্রী দেখলাম বাছা, দুদিন পরেই তো পোঁদের কাপড় মাথায় তুলে নাঙের সঙ্গে শুবি… তখন দেখব এত দেমাগ কোথায় যায়।”
তুলিবৌদি বলে, “কি এমন দোষ করেছিল লা, দুটো রসের কথাই তো কয়ে… নাহয় তোর ইয়ে টিপে ছিল। তা বলে রক্তারক্তি কান্ড ঘটাবি মাগী। ভাগিস কোন বড় অঘটন ঘটেনি… থানা-পুলিশ হলে আর দেখতে হতনা। শম্ভুকে বউ-ঝিরা পছন্দ করে… তাই তো এমনটা করেছিল।”
শৈলদা বলে, “মাধুকে এখানে রাখা আর ঠিক হবেনা সদা। কাল ভোরেই ওকে মামাশ্বশুরের বাড়িতে রেখে আয়। প্রসবের পরে একেবারে বাচ্ছার মুখে প্রসাদ দিয়ে নিয়ে আসবি। ততদিনে এদিকের গন্ডগোলটা থিতিয়ে যাবে।”
সবাই এক যোগে মাধবীকেই দোষী ঠাউরেছে, স্বামীকেও পাশে পায়নি। উল্টে সদানন্দ বৌকে বোঝায়, এমন ভুল যেন আর না হয়… নয়তো এই সুখের চাকরীটাও হাতছাড়া হবে। এই নিয়ে দ্বিতীয়বার সদানন্দ এমনটা করল, দুঃখ হলেও স্বামীর ভালোর জন্য মাধবী অন্যায়টা মুখ বুজে মেনে নেয়।
শৈলদার পরামর্শ মত ভোরবেলায় সদানন্দ বৌকে নিয়ে মামাশ্বশুরের বাড়ির দিকে রওনা হয়, ওখনে সপ্তাহ খানেক কাটিয়ে ফিরে আসে। কাজে যোগ দেবার আগে সদানন্দ শৈলদার কাছে জানতে পারে এখানকার পরিস্থিতি কেমন। শোনে রক্ত বন্ধ করতে শম্ভুর কপালে সেলাই দিতে হয়েছিল, এছাড়া সব কিছু ঠিক আছে ভয়ের কিছু নেই। শম্ভুও ওর প্রতি কোন বিরূপ ব্যাবহার করেনি।
যেহেতু সদানন্দর কোন বন্ধুবান্ধব নেই, রোজ কাজের পরে সময় কাটাতে ও শৈলদার দোকানে আড্ডা দিতে চলে যেত। একদিন শৈলদা ইঙ্গিত করে বলে, “চল একটু ফুর্তি করে আসি। এই তো সুযোগে…ঘরে বৌ নেই... এই ফাঁকে...”
শৈলদার জোরাজুরিতে ইতস্তত করে সদানন্দ বলে, “ওই খারাপপাড়ায়... না না...”
“মরতে ওখানে কে যাবে, আমরা তো যাব গনি দারোগার বাগানবাড়িতে। দেখবে চল... এমন মোচ্ছব আগে কোনদিন দেখোনি…”
বাগানবাড়ির কর্ত্রী দারোগাবাবুর রাঁড় চাঁপা। বিধবা চাঁপাকে ফুঁসলে কুলত্যাগ করিয়ে এখানে এনে তুলেছিল। গনি দারোগার কাজই হল ছলে-বলে-কৌশলে গেরস্থঘরের মেয়ে-বৌদের সতীত্ব নাশ করা। ফুলওলা লোচনদাসের বৌ, পটুয়া রতনের বিধবা মা, অতুল স্যাঁকরার বোন... এমন অনেকের কথা জেনেছে সদানন্দ।
আজ যেমন “সুন্নত দেওয়া রাক্ষুসে লিঙ্গধারী” গনি দারোগা সেলিম দর্জির যুবতী মেয়েটাকে নষ্ট করল, যোনি চিরে রক্তারক্তি করে ছাড়ল। শৈলদার সঙ্গে ঘুলঘুলির দিয়ে ও সবটাই দেখল, গনি দারোগার কাজকর্ম। শৈলদার মাগীর নেশা নেই, 'দেখার-নেশা' আছে। কলিকাতায় আসার পরে সদানন্দকে গাঁজাবিড়ি ধরিয়ে ছিল, সেদিন ধরাল এই নেশাটা।
গিয়ে সদানন্দের লাভই হয়েছিল, এতদিনে পড়শীর স্বরূপ জানতে পেরেছিল। বউ মাঝেমধ্যেই অনুযোগ করত, তাতে সদানন্দ আমল দিতনা। চাঁপাই ওকে বলেছিল, আগে গনি দারোগার বাঁধা মেয়েমানুষ ছিল তুলিবৌদি। এখন কুটনীর কাজে হাত পাকিয়েছে, নিজের বোনঝিকেও তুলিবৌদি ছাড়েনি। আর শৈলদার কীর্তিকলাপের কথাও শুনেছিল, পরে সেটা প্রত্যক্ষ করে সদানন্দ শিহরিত হয়েছিল।
অন্যদিকে সদানন্দ চাঁপার ছলাকলায় মজে। আসরের অছিলায় প্রায়দিন লুকিয়ে চাঁপার বাল কামানো যোনির রসাস্বাদন করে।
[+] 1 user Likes ronylol's post
Like Reply
#3
=৩=
ইতিমধ্যে মামারবাড়িতে সদানন্দের উপস্থিতিতে মাধবী কন্যাসন্তান প্রসব করে। আত্মীয়-পরিজন সবাই খুশি। মাধবীর শ্বাশুড়ীর রাগও পড়েছে, নাতনীর মুখ দেখে সোনার হার দিয়ে গেছে। সদানন্দও ইচ্ছে ছিল বৌকে তুলিবৌদির মতন সোনার হার দেবার, হাতে টাকা কম থাকায় নাকের ফুল দিয়েছে। একথা মাধবীকে জানালে ও বলে, “পেচ্ছাব করি অমন সোনার হারে… ঢলানী কুটনীমাগী নাঙের দেওয়া হার পরে বাহার মারাচ্ছে, ছিঃ!”
তারপর আরো আট মাস কেটে গেছে, মাধবী এখনও মামারবাড়িতে। স্বামীকে ছেড়ে অস্থির হয়ে উঠেছে। সদানন্দ কয়েক মাস ধরে আনবো-আনবো করে কাটিয়ে দিচ্ছিল। শেষে বিরক্ত হয়ে মাধবী নিজেই কলিকাতার চলে আসার কথা চিঠিতে জানালে, সদানন্দ জব্দ হয়।
পরিবার ঘরে আসতেই সদানন্দের বারমুখো মন আবার ঘরমুখো হয়েছে। মা হয়ে মাধবীর মাধুর্য আরো বেড়েছে। শরীরটা শাঁসে-জলে হয়েছে, বুক পাছা আরো ভারী হয়েছে। মাধবীর এই নবরূপে সদানন্দ মুগ্ধ, এখন প্রতিরাতে বৌয়ের দুধেল স্তনের আর রসাল যোনির স্বাদ নিতে মুখিয়ে থাকে। অনেকদিন পরে ওর প্রতি স্বামীর এই আকর্ষন ভালবাসা... মাধবীও খুব উপভোগ করছিল।
এদিকে মাসখানেক কেটে গেছে সদানন্দ বাগানবাড়িতে ঢুঁ মারেনি। কাজ শেষ হলেই ঘরে ফিরে যায়। এক দুপুরে শৈলদা ওকে পাকড়াও করে, “কিরে সদা ওদিকে যাচ্ছিস না দেখে... চাঁপা তোর খোঁজ করছিল। শুনলাম আজ ওখানে দিলুর বৌ আসছে। আর শম্ভু বলেছে তোর ভাগের টাকাগুলো ওখান থেকে নিয়ে আসতে।”
কদিন ধরে সদানন্দর মনটি ওদিকে টানছিল, অনেকদিন ফষ্টিনষ্টি করা হয়নি। আজ দিলুর বৌ আসছে… ও অবশ্যই দেখতে যাবে। এমন সরেস মাগীর কটিশোধন হবে, আহা শুধু দৃশ্যটা মনেমনে কল্পনা করতেই সদানন্দের শিশ্ন খাড়া হয়ে যায়। তার ওপর পাওনা দান-দক্ষিণার ভাগের টাকাগুলোও মিলবে, তাতে বৌয়ের সোনার হারের খরচা কুলিয়ে যাবে। দুটো ভাল খবর দিল শৈলদা, খুশি হয়ে ওকে সিগারেট খাওয়ায় সদানন্দ।
সন্ধ্যেয় সদানন্দ বাগানবাড়িতে গিয়ে দেখে ফাঁকা ঘরে বসে চাকর বংশী গাঁজা টানছে। বংশী সদানন্দকে বসতে বলে মালের বোতল গেলাস দিয়ে যায়। তারপরেই খাবার নিয়ে চাঁপা ঘরে ঢোকে। ওর কোল ঘেঁষে বসে চাঁপা জানায়, “একটু আগে এলে দেখতে ছেনালী মাগীর রংঢং কত... নৌকা চড়ার খুব শখ। মাগীকে এখন ভাল করে গঙ্গার হাওয়া খাওয়াচ্ছে… মাগীর সতীপনা দেখে গা জ্বলে যায়।”
সদানন্দ জানে, নৌকায় মাগী নিয়ে গঙ্গার হাওয়া খেতে যাবার মনে। অতুল স্যাঁকরার বোনটাকে নিয়ে ওরা একবার নৌকাবিহার করেছিল। সেবার নৌকার ছাউনীর তলায় ওদের সামনে মাগীকে উলঙ্গ করে গনি দারোগা ওর ওপর চড়ে বসে, আখাম্বা ধোনটা যোনিতে ঢুকিয়ে কষে দাঁড় টেনেছিল। গঙ্গার হাওয়া আর নৌকার দুলুনিতে এত কাছ থেকে রমণ দেখার মস্তিতে ধুতিতেই দুবার বীর্যপাত করে ফেলেছিল সদানন্দ।
এমন সুযোগটা হাতছাড়া হওয়াতে হতাশ সদানন্দ গ্লাসের মালটা এক ঢোঁকে গিলে বাড়ি যাবার জন্য উঠে দাড়াতেই চাঁপা ওর হাতটা চেপে ধরে বলে, “একটু থাকোনা সদাদা, কতদিন তোমার আদর খাইনি।” তবু সদানন্দ যাবার জন্য অজুহাত দিলে চাঁপা কিছুতেই ছাড়ে না, বলে, “যে মিনসে চাঁপার চুতে মুখ না ঘষে বাড়ি ফিরতে না… এখন বৌমাগী ঘরে আসতেই আমাকে ভুলে গেলে… বেইমান কোথাকার!”

সেই সময়ে বাড়ির তুলসীতলায় মাধবী রোজকার মত সন্ধ্যে দিয়ে ঘরে ফিরতেই, ঘরে লুকিয়ে থাকা শম্ভু… ওর ওপর ঝাঁপিয়ে পড়ে। হাতটা মুচড়ে ধরে চোখ পাকিয়ে শম্ভু বলে, “বড় তেজ ফলিয়েছিলিস না সেদিন। আজ তোর খবর নেব…”
মাধবী বলে, “আঃ… ছাড় আমাকে… লাগছে নইলে চিৎকার…”
শম্ভু ওর মুখ চেপে ধরে বলে, “চিল্লানোর আগে ওদিকে তাকিয়ে দেখ”, বাইরে শম্ভুর সাঙাৎ নবা ছোরা উঁচিয়ে দাড়িয়ে।
ভয়ে মাধবীর বুকের ভেতরটা কেঁপে ওঠে। তবু মন শক্ত করে বলে, “তুই যা চাস সব নিয়ে যা... আমার কোন ক্ষতি করবি না…”
“শুধু তোকে চাই ফুলটুসী। বেয়াদপি করলে… খুব খারাপ হয়ে যাবে বলে দিলুম।” শম্ভুর হুমকি শুনে মাধবীর হাত-পা অবশ হয়ে গেল।
শম্ভু মাধবীর চুলের মুঠি ধরে টেনে হিঁচড়ে খাটের এনে ফেলে। আর কোন উপায় না পেয়ে মাধবী শম্ভুর হাতে-পায়ে ধরে কাকুতি-মিনতি করে, কোন লাভ হয়না। শম্ভু ওর শাড়ি খুলতে গেলে খাটের ওপর দুজনের ধস্তাধস্তি চলে। পেশীশক্তির সঙ্গে অবলা মাধবী পারবে কেন, মুহুর্তের মধ্যে শম্ভু মাধবীকে উলঙ্গ করে ওর সতীত্বনাশে তত্পর হয়। ঐ অবস্থাতেও মাধবী প্রতিরোধ করে চলে, শম্ভুর মুখে ক্যাৎ করে লাথি কষায়। বাধা পেয়ে শম্ভু ক্ষেপে ওঠে, মাধবীর পাছায় কষিয়ে চাপড় লাগায়। যন্ত্রনায় কঁকিয়ে উঠে মাধবী আত্মসমর্পণ করলে শম্ভু নিজের কাজে লেগে পড়ে।
যোনিমুখে শম্ভুর তপ্ত লিঙ্গের ছোঁয়া পেয়েই মাধবীর বুক কেঁপে উঠে। পরক্ষনেই এক ঠাপে মস্ত লিঙ্গটা পড়পড় করে ওর যোনি বিদীর্ণ করে দেয়। না থেমে ধাপে-ধাপে শম্ভু গোটা ধোনটাই মাধবী যোনিগর্ভে প্রবেশ করায়। লিঙ্গটা যোনিপথ প্রসারিত করে গভীরতম অস্পর্শিত অংশে, মাধবীর নাড়ি মুখে ধাক্কা মারলে… ও ব্যথায় কেঁদে ওঠে। যোনিদ্বারে শম্ভুর লিঙ্গমুল-অণ্ডকোষের ঘষা খেয়ে মাধবী বুঝতে পারে, ওর দেহে পুরো লিঙ্গটাই প্রবিষ্ট হয়েছে।
কোনো ভ্রুক্ষেপ না করে শম্ভু দ্রুত গতিতে ঠাপিয়ে চলে। আখাম্বা অশ্বলিঙ্গের প্রতিটা জোরালো ঠাপ যেন ওর যোনিকে ফালাফালা করে দিচ্ছে, এমন অভিজ্ঞতা মাধবীর আগে হয়নি। সঙ্গে ওর নরম শরীরটাকে বিশেষত স্তন দুটোকে চুষে-কামড়ে কচলে-খামচে শম্ভু অত্যাচার চালিয়ে যাচ্ছে। দাঁতে দাঁত চেপে মড়ার মত পড়ে থাকলেও ক্রমাগত এই দলাইমলাইয়ে মাধবীর দেহে যৌন উত্তেজনা সঞ্চারিত হতে থাকে।
শেষে দেহের উপর নিয়ন্ত্রণ খুইয়ে, লজ্জার মাথা খেয়ে মাধবী শম্ভুর সঙ্গে তাল দিয়ে কোমর নাড়াতে শুরু করে। মাধবী যোনিগহ্বরে ওর লিঙ্গকে পেষণ করতে লাগলে শম্ভুও উৎসাহিত হয়ে উন্মত্ত রমণ আরম্ভ করে। শীঘ্রই লিঙ্গের স্পন্দন অনুভব করে মাধবী, যোনিগর্ভ খাবি খেতে থাকে সেই চরম মুহুর্তের জন্যে। শম্ভু আর ধরে রাখতে পারে না, উষ্ণ বীর্যধারায় ওর গর্ভ ভরিয়ে দেয়। পা দিয়ে শম্ভুর কোমর পেঁচিয়ে ওর পাছা খামচে ধরে কামরস ঝরিয়ে মাধবীও তৃপ্ত হয়। সুখের আবেশ শম্ভুকে জড়িয়ে শুয়ে মাধবী উপলব্ধি করে, এমনটা ওর স্বামীর কাছে কখন পায়নি।
শম্ভু কটা টাকা ওর হাতে ধরিয়ে চলে যাবার পর মাধবীর হুঁশ ফেরে। পরপুরুষের বীর্যরসে পরিপূর্ণ, বিধ্বস্ত যোনি দেখে... সব হারানোর বেদনায় মাধবী হাহাকার করে ওঠে ।
শম্ভু বাইরে এলে, তুলিবৌদি ওর থেকে দালালীর টাকাটা আদায় করে। পরে মাধবীর ঘরে ঢুকে নাটক শুরু করে দেয়। ওদের কান্নাকাটি শুনে পিসিমাও নিচে আসে, দুজনে ওর শুশ্রুষা করে।

কামবাই চাঁপার সঙ্গে ফষ্টি-নষ্টি করার পর, চাঁপার কথায় সদানন্দ আরো ঘন্টাখানেক শম্ভুর অপেক্ষায় বসে থাকে। শেষে হতাশ সদানন্দ বাড়ির দিকে রওনা দেয়। পৌঁছে দেখে ওর ঘরের সামনে বাড়ির সবাই জটলা করছে, থমথমে পরিবেশ। লন্ডভন্ড ঘরের কোনে সদ্য স্নাত মাধবী এলিয়ে পড়ে আছে। ভেজা চুল থেকে তখনও জল গড়াচ্ছে।
পিসেমশায়ের বলে, “যা হবার হয়ে গেছে, সদা তুমি আবার এটাকে খুঁচিয়ে ঘা করতে যেওনা… শম্ভুর সঙ্গে যা বোঝাপড়ার... আমি করব খন। আর্ণিকাটা রাখো… বৌমাকে খাইয়ে দিও। দু-দাগ করে দু-বার দেবে... গায়ের ব্যাথাটা মরবে।”
পিসীমা বলে, “ছিঃ ছিঃ... জাত-ধর্ম আর কিচ্ছু রইল না গো। তখনই জানতুম অনামুখোটা কোন অনাসৃষ্টির কান্ড ঘটবে। তাও বলি, তুমি বাছা এ নিয়ে কুরুক্ষেত্র বাধিওনা, নয়ত সারা পাড়ায় ঢিঢি পড়ে যাবে। আমরা কিছু দেখিওনি শুনিওনি... বুঝেছ। এখানে সবাই হাফ গেরস্থ, সতীপনার এতো ভড়ং করলে চলবে কেন বাপু? এতে লজ্জার কিছু নেই কো... যেখানকার যা নিয়ম, তা মেনে চলতে হবে। সদাকে বলো রাতে যেন এই তেলটা তোমায় মালিশ করে দেয়… একে কচি পোয়াতি…”
তুলিবৌদি চাপা-গলায় বলে, “তুই ওর কপাল ফাটিয়েছিলিস বলেই আজ এমন করে তার শোধ নিয়ে গেল। উল্টে তোকে গিনি রূপোর টাকা কটা দিয়ে গেছে। তোকে মনে ধরেছে রে মাগী, সেটাও কি পরিস্কার করে বলে দিতে হবে লা। তুইও তো কম বেহায়া নোস, ওর তালে তাল দিয়ে জল খসিয়ে সুখ নিয়েছিস কিনা বল। সদা অবুঝ নয়… আর মেনিমুখো বেটাছেলেকে যেমন চালাবি তেমনি চলবে, তোকে পরে সব বলব খন।”
শৈলদা সান্তনা দেয়, “মাধু আর এমন করে ভুঁয়ে বসে থেকো না, উঠে পড়ো। এত ভেঙে পড়লে তো চলবে কেন বোন… শক্ত হতে হবে। পেটের দায়ে যখন এখানেই থাকতে হবে, তখন মুখ বন্ধ রাখলেই সংসারের মঙ্গল। এই তো সদা এসে গেছে, এবার তোমরা খেয়ে নাও। তাড়াতাড়ি শুয়ে পড়ো, সব ঠিক হয়ে যাবে।”
সবার কথাবার্তা শুনে সদানন্দ বুঝতে পারল ওর কি ক্ষতি হয়ে গেছে। ও নিঃশব্দে ঘরে ঢুকতে সবাই যে যার মত চলে গেল। সদানন্দ মাধবীর পাশে বসে বৌয়ের মাথায় হাত বুলিয়ে বিলাপ করে বলে, “আর কেঁদোনা গো, আমার দোষেই তোমার এই সর্বনাশ হল। আজ ওদিকে না গিয়ে যদি তাড়াতাড়ি চলে আসতুম, তাহলে...”
“সবই আমার পোড়া কপাল, নইলে আমার সঙ্গেই এমনটা হবে কেন? মাধবী স্বামীর বুকে মাথা এলিয়ে দেয়।
“ওঠ এবার, আগে খেয়েনি। পরে সব শুনবখন।”
ওরা খেতে বসে। মাধবী কিছুই খেতে পারেনা, বলে আমার খিদে নেই আমি শুয়ে পড়ছি। সদানন্দও দ্রুত খাওয়া শেষ করে বৌয়ের পাশে শুয়ে বলে, “এবার বলতো, কি ঘটেছিল?”
সব কথা বলার পর চোখের জল মুছে চোয়াল শক্ত করে মাধবী বলল, “তুমি এ অন্যায়ের একটা বিহিত করবে কিনা বল?”
সদানন্দ বৌকে কাছে টেনে আলিঙ্গনে করে বলে, “তুমি স্থির হও। পিসে যখন বলেছে, ঠিক একটা ব্যাবস্থা করবে... দেখো।”
“ছাই ব্যাবস্থা করবে। তুমি কি চিরটাকাল এমনি করে মুখ বুজে থাকবে?... এত কিছুর পরেও...” মাধবী মুখ ঢেকে ফুঁপিয়ে উঠে।
“তুমি আর এই নিয়ে জল ঘোলা কোরোনা, জানাজানি হলে কেলেংকারীর শেষ থাকবেনা। এখানে থেকেই যখন করে-কর্মে খেতে হবে, তখন...”
“থাম... তোমার মুরোদ কত, আজকে সেটা আমার জানা হয়ে গেছে।”
“এসো... তেলের মালিশ করে দিই, ব্যথাটা কমবে।”
“ছাড়ো আমাকে, এখন আর ঢং করতে হবে না।”
“অবুঝ হয়ো না মাধু, জানি তোমার কষ্ট হয়েছে।” সদানন্দ বৌয়ের শাড়ী খুলে তেল মালিশ শুরু করে। সদানন্দ ওর বুকে তলপেটে কুঁচকির পর বিধ্বস্ত গোপনাঙ্গে তেল মাখায়, যোনিতে আঙ্গুলী সঞ্চালন করলে মাধবী ব্যাথায় কঁকিয়ে ওঠে।
“খুব ব্যাথা পেয়েছো না, এখনো লাল হয়ে আছে। আমি দেখেছি তো, ওর ধোনটা খুব বড়… আখাম্বা...”
পাছায় স্বামীর তপ্ত লিঙ্গের স্পর্শে পেয়ে, মাধবী অবাক হয়ে কামার্ত সদানন্দের দিকে তাকায়। গা-ঝাড়া দিয়ে নিজেকে সরিয়ে নেয়। চোখের জল মুছে কাপড়টা গায়ে জড়িয়ে নিয়ে মাধবী বলে, “দোহাই তোমার... আর করতে হবেনা। আমার ঘুম পেয়েছে, শুতে দাও।”
সদানন্দ নিরাশ খাটে এপাশ ওপাশ করে ঘুমিয়ে পড়ে। মাধবী তখনও জেগে…
[+] 1 user Likes ronylol's post
Like Reply
#4
=৪=
ঘটনার পর এক মাস কেটে গেছে, পরিস্থিতি এখন স্বাভাবিক। মাধবী আর কোন অভিযোগ জানায়নি, ও চুপচাপ হয়ে গেছে। পিসেমশাই এ ব্যাপারে কিছু করেছে বলে জানা যায়নি, মাঝখান থেকে সদানন্দকে পেছনের ঘাটে বদলি হতে হয়। ধনী ও সম্পন্ন পরিবারগুলি ঐ ঘাটে শবদাহ করায় না, সেখানে উপরি আয় নেই। ফলে সদানন্দের রোজগার অর্ধেক হয়ে গেছে। সদানন্দ শম্ভুর সঙ্গে যেচে কথা বলতে কাছে যায়নি, শম্ভুও ওকে এড়িয়ে গেছে।
এক সন্ধ্যায় ওরা চারজনে যাত্রা দেখতে যায়। তুলিবৌদি-শৈলদার অনুরোধে মাধবীও যেতে রাজী হয়। দারোগাবাবুই সব ব্যাবস্থা করে দিয়েছিল। মঞ্চের সামনের দিকেই জায়গা হলেও ওখানে স্ত্রী-পুরুষ বসার ব্যাবস্থা আলাদা। ফলে ওদের ছাড়াছাড়ি হয়েছে। মাধবী তুলি একদিকে, অন্যদিকে সদানন্দরা। পালা শুরু হাবার পর অন্ধকারে ওরা আর একে-অপরকে দেখতে পায়নি। তবে মাঝের বিরতিতে, সবাই মিলে লুচি মিষ্টি খেয়েছে। তখন ওখানে দারোগাবাবু সঙ্গে শম্ভুকেও মঞ্চের আসেপাশে ঘোরাফেরা করতে দেখেছে।
পালার শেষে বাড়ি ফিরতে মাঝরাত হয়ে যায়। ক্লান্ত সদানন্দ ঘরে এসেই শুয়ে পড়লে মাধবী ওর বুকের ওপর ঝুঁকে বলে, “কি গো এসেই ঘুমিয়ে পড়লে যে, বৌয়ের তো কোন খবরই তো রাখোনা... আমার গরম চাপলে পরপরুষের কাছে যাব নাকি?”
ঐ রাতের পর সদানন্দ বৌকে আর ছুঁতে পায়নি, কাছে গেলেই মাধবী ওকে ঠেলে সরিয়ে দিয়েছে। হতাশ সদানন্দও এতদিন কোন নারীসঙ্গ করেনি। কিন্তু আজ আবার কি হল যে, মাধবী নিজেই উদ্যোগী হয়েছে। বলার পরমুহুর্তেই সদানন্দ কাজে লেগে পড়ে। ঠিক করে আজ রাতে প্রান ভরে বৌকে আদর করে, এতদিনের খামতি পুষিয়ে নেবে। মাধবীকে চুমু খেয়ে চিৎ করে শুইয়ে দিয়ে সদানন্দ ওর মুখে গলায় আর কাঁধে চাটা শুরু করে। শাড়ি খুলে বৌয়ের কুচ দুটো চটকাচটকি করে, বগলে মুখ দিতেই সদানন্দ চমকে ওঠে। বগলের ঘন চুলের চিহ্ন লেশমাত্র নেই, পরিস্কার করে কামানো। জিজ্ঞাসা করলে মাধবী বলে, “আমি কত করে বারণ করলাম জানো, তুলিবৌদি কোন কথাই শুনলো না।”
মখমলের মতন বগল দুটোয় মুখ ঘষে চাটার পর সদানন্দের খেয়াল হয়, দ্রুত বৌয়ের যোনির ওপর হাত বুলিয়ে উত্তেজনায় বলে ওঠে, “একি তোমার গুদের বালও চেঁচে দিয়েছে...”
“হ্যাঁ... ঢলানি মাগী আর কি বলে জানো, মাং মারানোর আগে... ভাতারকে দিয়ে চুষিয়ে নিবি... গুদের রস খাওয়াবি, মেনিমুখো মিনসেরা পছন্দ করে...”
মাধবী স্বামীর সামনে যোনি মেলে ধরে। বৌয়ের বাল-শূন্য যোনির রূপ দেখে সদানন্দ খুশি হয়েছে, কচি তালশাঁসের মতন লাগছে। যোনিদ্বার ফাঁক করে দেখে ভেতরটা লাল হয়ে আছে। যোনির গর্ভে আঙ্গুল ঢুকিয়ে সদানন্দ বলে, “দেখছি... মাগীদের মত তুমিও খুব ছিনালীপনা শিখেছ!”
কামরসে গুদের ভেতরটা হড়হড় করছিল। সদানন্দ অবাক হয়, এক দুই করে ওর তিন তিনটে আঙ্গুল সহজেই ভেতরে ঢুকে যায়। ও ভাবে শম্ভুডোমের অত্যাচারে বৌয়ের যোনি ছাঁদ পাল্টে গেছে। গরম খেয়ে সদানন্দ খুব করে আঙ্গুলী করলে ওর আঙ্গুল হাত সব আঠালো রসে ভিজে যায়। যোনির ঝাঁঝালো গন্ধ পেয়ে সদানন্দ আঙ্গুল বের করে আনে, ঘ্রান নেয়। আঙ্গুলটা মুখে পুরে চোষে। এই স্বাদগন্ধ সদানন্দের অচেনা, লোনতা নয় কেমন কষাটে লাগলো। সদানন্দ আপত্তি করলেও, মাধবী জোর করে স্বামীকে দিয়ে যোনি চুষিয়ে নিয়ে তবে সঙ্গমরত হয়। সেরাতে ওরা দুবার মিলিত হয়ে খুব তৃপ্তি পেয়েছিল।
আরো কয়েকবার এমন সহবাস করে এখন ওদের যৌনজীবন সহজ হয়ে গেছে। মাধবীও আরো সাবলীল নির্লজ্জ হয়েছে। সদানন্দর মনের সব আশঙ্কাও দুর হয়েছে।

দুপুরে কাজের ফাঁকে সদানন্দ গাছতলায় ঝিমোচ্ছিল। হঠাৎ করে শম্ভু ওর সঙ্গে খেজুরে আলাপ করতে আসে, দুজনে মিলে এক ছিলিমে গ্যাঁজা টানে। যাবার আগে শম্ভু ওর আখাম্বা ধোনটা বাগিয়ে ধরে, ডগার চামড়াটা কেলিয়ে অণ্ডাকৃতি কালচে লিঙ্গমনিটা উন্মুক্ত করে ছরছর করে মোতে। সদানন্দের অস্বস্তি হলেও, লিঙ্গটা দেখে ওর বাগানবাড়ির কথাগুলো মনে পড়ে যায়।
সেদিন তাড়াতাড়ি বাড়ি ফিরলেও, রাতে মাধবী ঘরে ঢুকলে ব্যাপারটা সদানন্দের নজরে পড়ে। মাধবী ওর প্রিয় লাল পেড়ে সাদা শাড়িটা পরেছে, খোঁপায় ফুল লাগিয়ে সাজগোজ করেছে।
“আজকে কিসের ব্রত ছিল… বলোনি তো? খাসা দেখাচ্ছে, এসোনা...”, সদানন্দ বৌয়ের হাত ধরে টান দেয়।
“থাক আর আদিখ্যেতা করতে হবেনা। ছাড়ো... এক্ষুনি পায়েসটা পড়ে যেত। আর আমি সব ব্যবস্থা করে ফেলেছি।”
“কি… কিসের ব্যবস্থা ?”
“বুড়ো পিসের ভরসায়, তোমার মত হাত-পা ছড়িয়ে শুয়ে-বসে থাকলে হবে? দেখলে তো ওর ক্ষমতা কত, উল্টে রোজগার আর্ধেক হয়ে গেল। এবার আমি নোঙ্গর গাঁথবো শক্ত খুঁটিতে।” গলার নতুন সোনার হারটা আঙ্গুল পেঁচিয়ে ধরে মাধবী স্বামীকে দেখানোর ভান করে।
“কে… কে আসবে… দারোগাবাবু! ওর জন্য পায়েস রেঁধেছ, সুন্দর বাস ছেড়েছে…” বৌয়ের গলায় হার দেখে সদানন্দ প্রায় উল্লসিত। এতদিন সাহস করে ওর মনের কথাটা বৌকে বলতে পারেনি। আজ মাধু নিজে থেকেই... নাং সোহাগী হবে।
তখন বাইরে পায়ের শব্দ শুনে মাধবী বলে, “ঐ যে… তোমার নতুন কুটুম এসে গেছে।” শম্ভুকে ঘরে ঢুকতে দেখে সদানন্দ হতবাক। মাধবী শম্ভুর বাহুলগ্না হয়ে স্বামীকে বলে, “তুমি এখন দালানে গিয়ে বস, ওকে আমি পায়েস খাওয়াবো।”
সদানন্দ দেখে, ওকে কোন পাত্তা না দিয়ে শম্ভু ততক্ষনে ওর মাধুকে বুকে জড়িয়ে ধরে চুমু খাচ্ছে। পায়েস খেতে সদানন্দও খুব ভালবাসে। যেতে যেতে বলে, “আমার পায়েসটা...”
“ওর খাওয়া শেষ হলে… তুমি প্রসাদ পাবে”, মাধবী কটাক্ষ করে দরজা ভেজায়।

=সমাপ্ত=
[+] 3 users Like ronylol's post
Like Reply
#5
অসাধারণ লাগলো!!! এই ধরণের গল্প আরও চাই।
Like Reply
#6
aha golpo ta bhalo chilo
but choto
পাঠক
happy 
Like Reply
#7
Valo but soto
[+] 1 user Likes Rahul_roy's post
Like Reply
#8
Heart
(09-11-2019, 04:53 PM)ronylol Wrote: =২=
কলিকাতা পৌঁছে সব দেখেশুনে ওদের মন ভরে যায়। গঙ্গাতীরে শ্মশান, কাছেই পিসির দ্বিতল কোঠাবাড়ি। পিসিরা থাকে উপরতলায়। নিচেরতলার উঠোনের একদিকে সদানন্দরা অন্যদিকে থাকে সস্ত্রীক শৈল পাল, পিসের দশকর্মা-ভান্ডারের তদারক করে।
তবে শহরের এই অংশে ব্যবসায়িক কাজকর্মই হয়ে থাকে, গৃহস্থ-ভদ্রবাড়ী কম। শ্মশানের কাজে যুক্ত নিম্নশ্রেনীর এবং ভিনদেশী লোকের বাস। আর খুব কাছেই রয়েছে শহরের কুখ্যাত পতিতাপল্লী।
শেষে কাজ বুঝে নেবার পর ব্যাপারটা সদানন্দের কাছে পরিস্কার হল। বাড়ি ফিরে বৌকে সব জানিয়ে সদানন্দ বলে, “কি গো শুনলে তো সব, দুবেলা নিত্যপুজোর পরে... বারো জাতে মড়ার সৎকার করাতে হবে।”
“আর কি করবে বল। দেড় বছর তো হল ফ্যাফ্যা করে ঘুরে বেড়ালে, কেউ কাজ দিয়েছে? পিসিমার কৃপায় রোজগারের একটা উপায় হয়েছে, মাগনায় মাথা গোঁজার এমন একটা আস্তানা মিলেছে। দু’টো পয়সার জন্য তোমাকে আর বাড়ি-বাড়ি ঘুরতে দেবনা।”
“গেরামের লোক, আত্মীয়-স্বজন ওরা জানলে…”
“ছ্যাছ্যা করবে এই তো! এতদিন ওরা আমাদের কোন উপকারটা করেছে শুনি?… নিন্দা-মন্দ করা ছাড়া। তোমাকে কিচ্ছু ভাবতে হবে না, ওসব আমি সব সামলে নেব।”
“সবই তো বুঝলাম। কিন্তু দেখছো তো এলাকাটাও ভাল না। বড়রাস্তার ওপারে পাশেই খারাপপাড়া… যত রাজ্যের কুকুর-শিয়ালের আনাগোনা এখানে। তার ওপর তুমি সোমত্ত মেয়েমানুষ…”
“থাম তো তুমি। আমার দিকে এগিয়ে দেখুক না। ঐ জানোয়ারের দলকে আমি ভয় করি…”
“বলছ যখন… থাকি তবে। তুমি কিন্তু সাবধানে থাকবে, একা বাড়ির বাইরে পা দেবেনা। সন্ধ্যে দিয়েই ঘরে ঢুকে যাবে। শৈলদার ঘরে কাজে-কর্মে বাইরের লোক আসে, পরপুরুষের সামনে তুমি ঘোমটা ছাড়া বেরবে না।”
“আমার চিন্তা ছেড়ে, তুমি কাজে মন দাও তো।”

পিসেমশায়ের তালিমে কিছুদিনের মধ্যে সদানন্দ শবদেহের পারলৌকিক ক্রিয়াকর্মসহ শ্মশানের সব কাজে সরগড় হয়ে উঠেছে। সবার সঙ্গে অমায়িক ব্যাবহারে সদানন্দ জনপ্রিয়ও হয়ে ওঠে। এছাড়া অভিজ্ঞ পড়শী শৈলদার কাছ থেকে শ্মশানের ভেতরে-বাইরের ব্যাপারগুলো বুঝে নেয়, শ্মশানকে কেন্দ্র করে কত বড় ব্যবসা চলছে… সেই সবকিছু।
ডোমেরা শ্মশানের সর্বেসর্বা। ওদের সর্দার শম্ভু, গোমুর্খ কিন্তু ধান্দাবাজী ভালোই জানে। আফিনসহ অন্যান্য মাদকদ্রবের বেআইনী ব্যবসা চালায়। শ্মশানের পাশেই রয়েছে চিতার সাজানোর বাঁশ-কাঠেরগোলা, সেখানেও শম্ভুর বন্দোবস্ত করা আছে। এছাড়া বেতন, দান-দক্ষিনার বখরা ইত্যাদি সব আছে।
শৈলদা আলাপ করিয়ে দিয়েছিল এলাকার সবচেয়ে ক্ষমতাবান গনি দারোগার সঙ্গে। সবার টিকি ওর কাছে বাঁধা আছে। লম্পট বলে দুর্নাম আছে, আর ওর জুড়িদার হল শম্ভু।
দিনের শেষে স্বামী ঘরে ফিরে মাধবীকে সব গল্প করে। কলিকাতার জল গায়ে পড়তেই মাধবীর পুরানো জেল্লা ফিরে এসেছে, এতদিন ওর ভরা যৌবনে যেন গ্রহন লেগে ছিল। শ্বশুরবাড়িতে হাড়ভাঙ্গা ঝিয়ের খাটুনি সাথে শ্বাশুড়ীর গালমন্দ, বেকার স্বামীর দুঃচিন্তায় মাধবীর চোখের তলায় কালি পড়ে গিয়েছিল। সেই তুলনায় মাধবী এখানে স্বর্গে আছে। ভারি কাজের জন্য চাকর আছে। রান্নার দায়িত্ব শৈলদার বৌ তুলিবৌদি আর মাধবীর মধ্যে ভাগ করে দিয়ে পিসিমা শুধু পুজোআর্চা নিয়ে থাকে। মাধবী তুলিবৌদির সঙ্গে সই পাতিয়েছে। রোজ দুপুরে দুজনে খোস গল্পে মাতে।
একদিন তুলিবৌদির বগল দেখে মাধবী বলে, “কি পরিস্কার বগল তোমার …এক গাছা চুলও নেই!”
“কামানো বগলে চুল পাবি কোথায় ? মেয়েমানুষের একটু রংঢং করতে হয়, নাহলে পুরুষের মন টলাবে কেন ? বলিস তো কামিয়ে দেব… আমার ওখানের বালও চাঁচা।”
“ইস কি অসভ্য…”
“তা মাগী এ তোর কেমন ভাতার, তিন বছরেও তোর পেটে বাচ্ছা দিতে পারলোনা। ঠিক করে মেলামেশা করে না বুঝি, নাকি মিনসের ধ্বজভঙ্গ হয়েছে?”
“যাঃ কি বলোনা বৌদি। শ্বশুরবাড়ির অশান্তির মধ্যে... হয়নি ভালই হয়েছে। ওকে বলেছি, এবার এদিকটায় নজর দিতে... শুধু কাজকম্ম নিয়ে মেতে থাকলে হবে? আমার পরে বিয়ে হয়েও মামাতো বোনটার বাচ্ছা হয়ে গেল।”
“আমার বাপু সদার ব্যাপার-স্যাপার সুবিধের মনে হচ্ছে না, পরিমান মত রস ঢালে তো রে? তোর সোয়ামী ধাতু দুর্বল... ওর জন্য পাঁচনের ব্যাবস্থা কর দেখি। দেখবি ভাদ্দর মাসের কুকুরের মত ধোন খাড়া করে তোর পোঁদে-পোঁদে ঘুরবে, সুযোগ পেলেই বুকে চড়ে ধাপাবে।”
“এটা সত্যি বলছ বৌদি। খালি টেপাটিপি করেই মরে, আসল কাজের বেলায় ওর খালি ঘুম পায়। তা পাঁচনে কাজ হবে তো…”
“আমি জানবো না তো কে জানবে লা। তোর বয়সে আমার দুটো বিয়োন হয়ে গিয়েছিল বুঝলি। এখনও বছরে দুবার করে শেকড়বাটা খেয়ে পেট খসাতে হয়, না হলে বছর বছর আঁতুরঘর করতে হতো।”
“ইস শৈলদার তো খুব রস?”
“ও মেনিমুখো মিনসের চিমড়ে শরীরের সব রস শুকিয়ে গেছে… তাকে এখন অন্য নেশায় পেয়েছে। আমিও নাং জুটিয়ে নিয়েছি… ”
“যাঃ, আমায় গ্রামের মেয়ে পেয়ে… খুব রঙ্গ করছো না!”
“এই দেখনা”, তুলি গলার সোনার হারটা দেখায়। “গনি দারোগা গড়িয়ে দিয়েছে… বলিস তো চুপিচুপি তোর জন্যেও… ব্যাবস্থা করে দেব।”
“না বাবা রক্ষে কর! আমি ওকে পাঁচনই খাওয়াবো।”
পাঁচনে কাজ হয়েছিল কিনা জানা নেই, তবে মাস তিনেক পর মাধবীর ঋতু বন্ধ হয়।
মাধবী তুলিবৌদির কথায় কান দেয়নি, স্বামীর ওপরেই ভরসা ছিল। গর্ভবতী হয়ে মাধবী গর্বিত। সদানন্দও খুব খুশি, বৌটা মা হবার জন্য অনেক দিন ধরে ছটপট করছিল। সারাদিন কাজের পর রোজ রাতে বৌকে খুশি করতে ওর জিভ বেরিয়ে যেত। এবার থেকে রাতে শান্তিতে ঘুমতে পারবে।
সব কিছু ভালই চলছিল ওদের। ঘটনাটা ঘটে তখন মাধবীর ছয় মাসের পোয়াতি, চেকনাই আরো বেড়েছে। সেদিন দুপুরে মাধবী তুলির ঘরে শুয়ে পান চিবোতে-চিবোতে গল্প করছিল। দু-বৌয়ের কাপড়-চোপড় অগোছালো অবস্থায় ছিল, তুলি মাধবীর পেটে কান দিয়ে বাচ্ছার শব্দ শুনছিল; হঠাৎ সেখানে হাজির মিশকালো জোয়ানমর্দ শম্ভুডোম। তুলির কাছে জানতে চায় এমন সুন্দরী কচিবৌটা কে।
“ও আমাদের সদার বৌ মাধবী।”
“সদা এটা ঠিক করেনি… একবারও জানায়নি মাইরি, ওর ঘরে এমন ফুলটুসি বউ আছে”, শম্ভু মাধবীকে কষে জড়িয়ে ধরে, ওর ফোলা চুচি টিপে গালে চকাস করে চুমু দেয়। শম্ভুর এমন ব্যাবহার তুলির কাছে নতুন নয়, ও হামেশাই করে।
সহসা এই হামলাটা সামলে নিয়ে মাধবী এরপর যা ঘটাল সেটা ওরাও কল্পনা করেনি। পাশে পড়ে থাকা যাঁতিটা শম্ভুর কপালে সজোরে বসিয়ে দিয়ে মাধবী দৌড়ে নিজের ঘরে ঢুকে পড়ে। মারের চোটে দুহাতে কপাল চেপে টলে শম্ভু বসে পড়ে। শম্ভুর কপাল ফেটে রক্তারক্তি অবস্থা, এতো রক্ত দেখে ও ঘাবড়ে গেছে। আলু হয়ে ফোলা কপালের রক্ত ধুয়ে চুন লাগিয়ে দিলে শম্ভু একটু ধাতস্থ হয়।
“ছ্যা, একটা মাগীর কাছে মার খেয়ে ম্যাড়া বনে গেলি!”
“আচমকা এমন হাত চালালে মাইরি, কপালটা এখনো টনটন করছে...”
“কাউকে বলতে যেও না, লোকে শুনলে হাসবে। অমন ষন্ডা মরদ হয়ে, কি লজ্জার কথা!”
“এক মাঘে শীত যায় না, আমিও দেখব। মাগীর ঠ্যাং চিরে শোয়াতে না পারি তো…”
“থাম অনেক হয়েছে। এখন ঘরে যেয়ে ওষুধ লাগাও। আমি দেখছি এদিকে কি করা যায়।”
ঘটনার কথা অবশ্য পাঁচ কান হয়নি। কিন্তু এর জেরে পিসের বাড়িতে তুলকালাম কান্ড।
পিসেমশায়ের বলে, “সদা… বৌমা কাজটা মোটেও ভাল করেনি। তুমি যত তাড়াতাড়ি সম্ভব শম্ভুর সঙ্গে ঝামেলাটা মিটিয়ে নিও।”
পিসিমা বলে, “মা গো মা, এমন খুনে-বৌ… রক্ষে কর বাবা। কালে-কালে এমন কত সতী-সাবিত্রী দেখলাম বাছা, দুদিন পরেই তো পোঁদের কাপড় মাথায় তুলে নাঙের সঙ্গে শুবি… তখন দেখব এত দেমাগ কোথায় যায়।”
তুলিবৌদি বলে, “কি এমন দোষ করেছিল লা, দুটো রসের কথাই তো কয়ে… নাহয় তোর ইয়ে টিপে ছিল। তা বলে রক্তারক্তি কান্ড ঘটাবি মাগী। ভাগিস কোন বড় অঘটন ঘটেনি… থানা-পুলিশ হলে আর দেখতে হতনা। শম্ভুকে বউ-ঝিরা পছন্দ করে… তাই তো এমনটা করেছিল।”
শৈলদা বলে, “মাধুকে এখানে রাখা আর ঠিক হবেনা সদা। কাল ভোরেই ওকে মামাশ্বশুরের বাড়িতে রেখে আয়। প্রসবের পরে একেবারে বাচ্ছার মুখে প্রসাদ দিয়ে নিয়ে আসবি। ততদিনে এদিকের গন্ডগোলটা থিতিয়ে যাবে।”
সবাই এক যোগে মাধবীকেই দোষী ঠাউরেছে, স্বামীকেও পাশে পায়নি। উল্টে সদানন্দ বৌকে বোঝায়, এমন ভুল যেন আর না হয়… নয়তো এই সুখের চাকরীটাও হাতছাড়া হবে। এই নিয়ে দ্বিতীয়বার সদানন্দ এমনটা করল, দুঃখ হলেও স্বামীর ভালোর জন্য মাধবী অন্যায়টা মুখ বুজে মেনে নেয়।
শৈলদার পরামর্শ মত ভোরবেলায় সদানন্দ বৌকে নিয়ে মামাশ্বশুরের বাড়ির দিকে রওনা হয়, ওখনে সপ্তাহ খানেক কাটিয়ে ফিরে আসে। কাজে যোগ দেবার আগে সদানন্দ শৈলদার কাছে জানতে পারে এখানকার পরিস্থিতি কেমন। শোনে রক্ত বন্ধ করতে শম্ভুর কপালে সেলাই দিতে হয়েছিল, এছাড়া সব কিছু ঠিক আছে ভয়ের কিছু নেই। শম্ভুও ওর প্রতি কোন বিরূপ ব্যাবহার করেনি।
যেহেতু সদানন্দর কোন বন্ধুবান্ধব নেই, রোজ কাজের পরে সময় কাটাতে ও শৈলদার দোকানে আড্ডা দিতে চলে যেত। একদিন শৈলদা ইঙ্গিত করে বলে, “চল একটু ফুর্তি করে আসি। এই তো সুযোগে…ঘরে বৌ নেই... এই ফাঁকে...”
শৈলদার জোরাজুরিতে ইতস্তত করে সদানন্দ বলে, “ওই খারাপপাড়ায়... না না...”
“মরতে ওখানে কে যাবে, আমরা তো যাব গনি দারোগার বাগানবাড়িতে। দেখবে চল... এমন মোচ্ছব আগে কোনদিন দেখোনি…”
বাগানবাড়ির কর্ত্রী দারোগাবাবুর রাঁড় চাঁপা। বিধবা চাঁপাকে ফুঁসলে কুলত্যাগ করিয়ে এখানে এনে তুলেছিল। গনি দারোগার কাজই হল ছলে-বলে-কৌশলে গেরস্থঘরের মেয়ে-বৌদের সতীত্ব নাশ করা। ফুলওলা লোচনদাসের বৌ, পটুয়া রতনের বিধবা মা, অতুল স্যাঁকরার বোন... এমন অনেকের কথা জেনেছে সদানন্দ।
আজ যেমন “সুন্নত দেওয়া রাক্ষুসে লিঙ্গধারী” গনি দারোগা সেলিম দর্জির যুবতী মেয়েটাকে নষ্ট করল, যোনি চিরে রক্তারক্তি করে ছাড়ল। শৈলদার সঙ্গে ঘুলঘুলির দিয়ে ও সবটাই দেখল, গনি দারোগার কাজকর্ম। শৈলদার মাগীর নেশা নেই, 'দেখার-নেশা' আছে। কলিকাতায় আসার পরে সদানন্দকে গাঁজাবিড়ি ধরিয়ে ছিল, সেদিন ধরাল এই নেশাটা।
গিয়ে সদানন্দের লাভই হয়েছিল, এতদিনে পড়শীর স্বরূপ জানতে পেরেছিল। বউ মাঝেমধ্যেই অনুযোগ করত, তাতে সদানন্দ আমল দিতনা। চাঁপাই ওকে বলেছিল, আগে গনি দারোগার বাঁধা মেয়েমানুষ ছিল তুলিবৌদি। এখন কুটনীর কাজে হাত পাকিয়েছে, নিজের বোনঝিকেও তুলিবৌদি ছাড়েনি। আর শৈলদার কীর্তিকলাপের কথাও শুনেছিল, পরে সেটা প্রত্যক্ষ করে সদানন্দ শিহরিত হয়েছিল।
অন্যদিকে সদানন্দ চাঁপার ছলাকলায় মজে। আসরের অছিলায় প্রায়দিন লুকিয়ে চাঁপার বাল কামানো যোনির রসাস্বাদন করে।
Like Reply
#9
Namaskar
(16-11-2019, 11:16 AM)Rahul_roy Wrote: Valo but soto
Like Reply
#10
গল্পটি শেষ হয়নি দাদা ... দ্বিতীয় পার্ট আছে
Like Reply
#11
Valo laglo
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)