Thread Rating:
  • 14 Vote(s) - 3.29 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery প্রতিশোধ (সমাপ্ত) by Chotipriyo
#1
As per many request I am posting the story.
Kindly give credit to original writer.
Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
প্রতিশোধ


আজ থেকে ৭-৮ বছর আগে নেটে প্রচুর চটি পাওয়া যেত। বাংলা, হিন্দি ইংরিজি তিনটে ভাষাতেই। ছোট ছোট সেই চটিগুলো পড়তে বেশ ভালোই লাগতো। এরপর সংসার আর কাজের চাপে চটির জগতে আর ফিরে আসা হয়নি। বেশ কয়েকমাস আগে গসিপ সাইটটা নজরে পড়ে। ভাবলাম নিজের কল্পনায় কিছু চটিগল্প লিখে দেখি, যদি পাঠকদের ভালো লাগে আরও লিখবো। নয়ত প্রথম গল্পটাই লিখে থেমে যাবো। আমার সেভাবে লেখালিখির অভ্যাস নেই। গল্পও সেরকম লিখতে পারিনা। এগুলো শুধুই কিছু উত্তেজনা তৈরির জন্য। যদি আপনাদের ভালো লাগে খুশি হব।
[+] 1 user Likes manas's post
Reply
#3
১। সাহেবদাদার গার্লফ্রেন্ড


ক।

‘দিদির পড়া হয়ে গেছে?’
মনুটা কি বোকা। সত্যি এতটা বোকাও কারুর হওয়া উচিত নয়। দেখলাম অভি ফিচ করে হেঁসে দিলো। আমার খুব খারাপ লাগছিল। আমিই উত্তর দিলাম
‘হ্যাঁ, সাহেবদা এই বাইরে বেরোল বলে’।
আমার কথাটা শেষ হতেই দেখি সাহেবদা ভেতর থেকে বেরিয়ে আসছে।
‘হ্যাঁ তোর দিদির হয়ে গেছে। যা বাড়ি নিয়ে যা’।
সাহেবদার কথাটা শুনে অভি আবার ফিচ করে হেঁসে দিলো। দেখি পেছন পেছন সহেলিদিও বেরিয়ে আসছে। গায়ে সেই লাল চুড়িদারটাই কিন্তু ঠোঁটের লিপস্টিক আর গালের পাউডারটা উধাও হয়ে গেছে। মনে পড়ে গেলো সাহেবদার সেই কথাটা।
‘আরে মানলাম সহেলি খুব সুন্দরী, সবসময় ছেলেদের লাইন পড়ে থাকে। কিন্তু আমিও তো মেয়েদের ডাক্তার নাকি। এই মেয়েকে বিছানায় তুলতে আমার দুদিন লাগবে’।
কিকরে সহেলিদি আর ওর ভাই দুজনকেই টুপি পড়াল জানিনা। আজ ছিল তিন নম্বর দিন এবং সহেলির সাথে সাহেবদার সহবাস করার দ্বিতীয় দিন। সত্যিই বিশ্বাস করতে পারিনি এতো হাইফাই একটা মেয়েকে সাহেবদার মতন বখাটে একটা ছেলে কিকরে পটিয়ে ফেলল।
‘আসছি সাহেবদা’। মুচকি একটা হেঁসে দিদিকে পেছনে বসিয়ে মনু চলে গেলো। বেচারা জানেও না নিজে হাতে নিজ দিদির সর্বনাশ করে দিলো। আর জানবেও বা কিকরে। ও তো অন্য পাড়ার ছেলে। এটা জানেওনা এই কোয়াটারটা আসলে পরিত্যক্ত। সাহেবদার মায়ের কাছেই চাবিটা থাকে। সেই অর্থে এই ঘরটা সাহেবদার দ্বিতীয় শোয়ার ঘর।
আমাদের পাড়ায় কোয়াটারের সংখ্যা একটু বেশী। এর মধ্যে অধিকাংশই পরিত্যক্ত। আর সেইসব নির্জন ঘরে চলে হাজারো অসামাজিক কাজকর্ম। আমি সুমিত আর আমার বেস্ট ফ্রেন্ড অভিষেক ওরফে অভি এইসব অসামাজিক কাজকর্মের সাক্ষী। সাহেবদা আমাদের দুজনের থেকে বয়সে ৪-৫ বছরের বড়। ৬ ফুট উচ্চতা, অ্যাথলিটদের মতন পেটানো চেহারা ও মেয়ে পটানোয় ভয়ঙ্কর নৈপুণ্য এসবকিছু মিলিয়ে সাহেবদা আমাদের মতন স্কুল স্টুডেন্টদের কাছে রীতিমত গুরুদেব। নয় নয় করে প্রায় ১৫ খানা মেয়ের শিল ভাঙতে দেখলাম। সাহেবদা প্রথমে মেয়ের দিকে তাকায় তারপর চোখ বন্ধ করে ভবিষ্যৎবাণী করে; ‘এটা দুদিনে, এটা এক সপ্তাহে আর এটা এক দিনেই’। হ্যাঁ, কোন মেয়েকে বিছানায় তুলতে ঠিক কত সময় লাগতে পারে তা নির্ভুলভাবে এভাবেই বলে দেয় সাহেবদা।
‘কিরে হয়ে গেছে? কি হোল বল বল’।
বাবুদার কাছেও তাহলে খবর ছিল। বাবুদার সাথে আমাদের সেরকম নৈকট্য নেই। কিন্তু কোন এক অদৃশ্য কারনে সাহেবদা আর বাবুদার মধ্যে অদ্ভুত এক সুসম্পর্ক। বাবুদা বয়সে আমাদের চেয়ে কত বড় তা আমরাও জানিনা। মাঝে মাঝে সাহেবদা ইয়ার্কি করে বলে ওর নাকি ঠিক সময়ে বিয়ে হলে আমাদের মতন ছেলে থাকতো।
‘আরে বাবুদা আর বোল না। ভেবেছিলাম অন্য পোজে চুদব কিন্তু এমন ভয় পেয়ে গেলো। নর্মাল গুদ মেরেই ছেড়ে দিলাম। ধুর এইসব কচিমালে মজা নেই’।
‘এই বাল অভি, সহেলির নামটা তুই বলেছিলি। হেব্বি মাল নাকি। কই শালা, কিছুই তো খাস নয়। শুধু বাইরে থেকেই সুন্দর। দুধগুলো ছোট আতার মতন আর শরীরে এখনো রসকষ বলে কিছু জন্মায়নি। এইসব মেয়ে দিয়ে হবেনা। কালকের মধ্যে নতুন মাগীর নাম চাই’।
বাধ্য ছেলের মতন উত্তর দেয় অভি, ‘ঠিক আছে সাহেবদা’।
বাবুদাও সেরকম কোন খবর না পেয়ে চলে যায়। পাড়ায় বাবুদার একটা মুদির দোকান আছে। সেরকম চলেনা, কিন্তু কার বউ পরকীয়া করছে, কার মেয়ে কার সাথে পালাচ্ছে সব খবর ওর নখদর্পণে। তাই হয়ত সাহেবদা ওকে এতো তেলায়।
‘সুমিত চল এবার বাড়ি যাই’। সুমিতের কথায় মনে পড়ল সামনেই পরীক্ষা, প্রায় ২ ঘণ্টা হোল বাড়ির বাইরে। মা আজ ছাল ছাড়িয়ে নেবে। গুটি গুটি পায়ে বাড়ির দিকে হাঁটা দিলাম। বাইরের গ্রিলটা খুলতে খুলতে দেখলাম মিতা কাকিমা অর্থাৎ অভির মা বসে আছে। আমার মা আর অভির মায়ের মধ্যে বাইরে খুব বন্ধুত্ব থাকলেও মা কেন জানিনা মিতা কাকিমাকে সহ্য করতে পারেনা। বুঝলাম মিতা কাকিমার সামনে মা খুব একটা বকাবকি করবে না। কুয়োর জলে পা ধুয়ে নিয়ে সোজা চলে গেলাম পড়ার ঘরে। কাল স্কুলে অঙ্ক স্যার এর কিছু অ্যাশাইনমেন্ট আছে। যেভাবে হোক শেষ করতে হবে। কিন্তু কিছুতেই মাথা কাজ করছিল না। বারবার সহেলিদির ‘উহ উহ ওমা আসতে ঢোকাও না প্লিস’ এইসব শব্দ কানের কাছে ভেসে আসতে লাগলো। বেশ কয়েকমাস ধরে মুঠ মারাটা দৈনন্দিন অভ্যাসে পরিনত হয়েছে। মা আর মিতা কাকিমা আমায় দেখতে পাচ্ছেনা। কোলের ওপর পাতলা একটা খাতা রেখে ধনটা জোরে একবার নাড়িয়ে নিলাম। চোখের সামনে সহেলিদি আর সাহেবদার উলঙ্গ শরীরটা ভেসে উঠল। ভয় লাগছিল, মা আর মিতা কাকিমার দিকে বারবার তাকাচ্ছিলাম।
হথাত চোখের সামনে থেকে সহেলিদি সরে গেলো। মিতা কাকিমা একটু রোগাটে আর লম্বা গড়নের। এর আগে এরকম কখনো দেখিনি। মিতা কাকিমা ঝুঁকে পড়ে কিছু একটা মাকে বলছে। আমার চোখটা সোজা মিতা কাকিমার বুকের দিকে। লম্বা একটা অববাহিকা ধীরে ধীরে প্রশস্ত হচ্ছে আর বেলুনের মত দুখানা দুধ ফুলে উঠেছে। সহজাত ক্রিয়ায় আমার চোখদুটো মিতা কাকিমার সাড়া শরীরটায় ঘুরঘুর করতে থাকলো। একটা হাতকাটা নীল রঙের পাতলা নাইটি আর তার চেয়েও লক্ষ্যনীয় এটা যে কাকিমা ব্রা পড়েনি। হ্যাঁ, কোন মাগীর শরীরের দিকে তাকালে আগে ব্রাটাকে লক্ষ্য করতে হয়। গুরুদেব সাহেবদাদা এটা আমাদের অনেক আগেই শিখিয়ে দিয়েছিল। দেখলাম ধনটা অস্বাভাবিকভাবে বেড়ে উঠেছে।
অভিষেক আমার নামেই বেস্ট ফ্রেন্ড। আমি জানি ও প্রচুর চতুর। নিজে ঠিক পড়ার সময় পড়ে নেয়, হোম ওয়ার্ক ও করে নেয় আর আমাকে দেখায় কিছুই না পড়ে ক্লাসে র*্যাঙ্ক করে। ওর থেকে পরীক্ষায় ভালো রেজাল্ট করার আপ্রান চেষ্টা করি কিন্তু পারিনা। ও আমার পেছনে আমার নামে অনেক মিথ্যেকথা বানিয়ে বানিয়ে বলে। হয়ত একটা প্রতিহিংসা, তাই আমার সারা শরীর দরদর করে ঘেমে উঠল। মনে মনে বলছিলাম দেখরে অভি তোর মায়ের দুধ দেখে কেমন মুঠ মারছি। হথাত মিতা কাকিমা একবার আমার দিকে তাকালেন। আমি তো প্রচণ্ড ভয় পেয়ে গিয়ে খাতার মধ্যেই ধনটা লুকিয়ে নীচে বইয়ের দিকে তাকালাম।
ফিসফিস করে একটা কোন কথা ভেসে এলো। কানগুলো খাড়া রাখলাম। বুঝলাম আমার জন্যই মা আর মিতা কাকিমা ধীরে ধীরে কথা বলছে।
‘বর্ণালীদি তুমি তো চাকরি বাকরি কর। রোজই বাইরে বেরও। একটা জিনিষ লক্ষ্য করেছ?’
আমি কানটা পেতে রাখলাম। মা অবাক হয়ে জিজ্ঞেস করল ‘কি?’
‘আরে এই পাড়ায় কিছু বখাটে ছেলে আছে। নজরটা খুব খারাপ’।
ধনটা একহাতে ধরাই ছিল। শুধু মিতা কাকীমার মুখ থেকে এই কথাটা শোনার পর সামনের গোল অংশটা কেঁপে উঠল। এতো সহজে মাল বেরিয়ে গেলে আর মজা আসবেনা তাই বহুকষ্টে নিয়ন্ত্রন করলাম।
মায়ের চোখেমুখে প্রচণ্ড রেগে যাওয়ার ছাপ। পাড়ায় সবাই জানে আমার মা চাকরি করেন কিছু সামাজিক কাজ্র যুক্ত থাকেন কিন্তু মা প্রচণ্ড রাগী।
‘আরে সাহেব আরে শিউলিদির ছেলে! ছেলেটার চোখদুটো যেন জ্বলজ্বল করে। কি বিচ্ছিরি লাগে বলতো ছেলের বয়সীর চোখে চোখ পড়লে মনে হয় যেন হাত ধরে বিছানায় টানছে’।
আর সত্যিই নিজেকে নিয়ন্ত্রন করতে পারছিলাম না, ফিনকি দিয়ে সাদা থকথকে মাল বেরিয়ে এলো। দেখলাম মা আর মিতা কাকিমা আড় চোখে আমার দিকে তাকাল। মা কিছুটা গম্ভীর হয়ে বলল,
‘আহ, মিতা কি হচ্ছে? সুমিত রয়েছে’।
মিতা কাকীমাও টপিকটা চেঞ্জ করতে আমার উদ্দেশ্যে বলে উঠল,
‘আরে সুমিত আশাইনমেন্টটা করেছিস? অভি তো দেখলাম করে নিয়েছে’।
মাথাটা গরম হয়ে গেলো। মায়েরও সব রাগ গিয়ে পড়ল আমার ওপর।
‘আরে তোমার ছেলে অভি হোল ব্রিলিয়ান্ট। আড় এটা তো অকাট মুক্ষু। একে তো লোকের বাড়ি কাজ করে খেতে হবে’। মিতা কাকিমা কিছু একটা বললেন আমাকে স্বান্তনা দেওয়ার জন্য। কিন্তু তা আমার মাথায় ঢুকল না। কিছুক্ষন পর মিতা কাকিমা চলে গেলেন।
আমি একদৃষ্টিতে অঙ্ক বইটার দিকে তাকিয়ে ছিলাম। দেখলাম মা হাতে হরলিক্সের গ্লাসটা নিয়ে গজগজ করে আমার নিন্দা করে যাচ্ছে। এই কথাগুলো সব আমার মুখস্ত হয়ে গেছে। কিন্তু শেষ কয়েকটা লাইন একটু অবাক লাগলো।
‘আমি চাকরি করি, সমাজসেবামুলক কাজে যুক্ত থাকি অথচ আমার ছেলের থেকে ওই নেকি রুগ্নির ছেলেটা পড়াশুনায় ভালো। এরচেয়ে বিষ খাওয়াও ভালো’।
মনে মনে বললাম ‘মাও কি তাহলে মিতা কাকিমাকে হিংসা করে?’।
প্রচণ্ড জোরে একটা ধমক দিয়ে মা বলল, ‘যাও অভির থেকে দেখে আসো। এগুলো তোমার দ্বারা হবেনা তা আমিও জানি’।
[+] 1 user Likes manas's post
Reply
#4
১। সাহেবদাদার গার্লফ্রেন্ড


খ।

অভির বাড়ির দিকেই যাচ্ছিলাম। আমাদের আর অভিদের বাড়ির মাঝে পড়ে ছোট একটা ক্লাবঘর। দিনরাত ওখানেই আড্ডা দেয় সাহেবদা। সত্যিই ক্লাবের বাইরে দাঁড়িয়ে সাহেবদা আর বাবুদা। আমার দিকে পেছন করে আর অভির বাড়ির দিকে মুখ করে। কি যেন দেখছে ওদিকে। আমি দ্রুত হেঁটে ওদের কাছে এসে গেলাম। সামনের দিকে তাকিয়ে দেখলাম মিতা কাকিমা অভিকে কি যেন বলছে। চমকে দেওয়ার জন্য একটু চেঁচিয়ে উঠলাম। ‘কি দেখছ ওইভাবে সাহেবদা?’।
অভি আর ওর মা তখনও বেশ কিছুটা দূরে ছিল। সাহেবদা তো আমার কথায় ভ্রূক্ষেপ ও করল না। এক নজরে কি যে দেখছিল কিছুই বুঝতে পারলাম না। আমার দিকে তাকিয়ে বিড়বিড় করে বাবুদা বলল, ‘সহেলিকে দিয়ে চলবে না। রিস্ক আছে। আর প্রতিবার সাহেব একাই চোঁদে। আমার ভাগে কিছু পড়েনা’।
আমার বেশ হাঁসিই পেল। সাহেবদার ওপর অজান্তেই একটা আনুগত্য এসে গেছিল। আর আসবেই না কেন? যে ছেলেটা বলে বলে মেয়ে পটায় তাকে তো যেকেউ গুরু মানবে।
সাহেব দা একদৃষ্টিতে তাকিয়ে থাকে, কিন্তু বাবুদার মন নতুন কোন মেয়ের খোঁজে।
‘আচ্ছা সুমিত অন্যপাড়ায় বা এই পাড়ায় দুবোন একসাথে পটবে এমন কোন খোঁজ দিতে পারবি’।
আমি পড়লাম মহা ফাঁপরে। সাহেব দা বছর বছর ফেল করে বলে স্কুলে যায়না। আর বাবুদা কোনদিন স্কুলে গেছে কিনা জানিনা। তাই মেয়ের খোঁজ আমার আর অভির কাছেই থাকে। হ্যাঁ, সাহেবদাকে আরও একজন প্রচুর হেল্প করে সে হোল বাবুদা। টাকা ছাড়া মেয়ে পটে না, আর তাই ফিনান্সার হিসেবে বাবুদাই রয়েছে। প্রতিবার সেই একি নাটক, ‘আরে বাবুদা আগে পটিয়ে নি, তারপর ঠিক তোমার সাথে শোয়াবো’ আর সব হয়ে যাওয়ার পর ‘না, বাবুদা এটা রিস্ক হয়ে যাবে’। এইভাবে প্রায় ১৫-১৬ বার বাবুদাকে টুপি পড়িয়েছে সাহেবদা। সাহেবদার দোষ ও বা কি? ভুষিমাল দোকানের মালিক আর যাই হোক মেয়ে পটাতে পারেনা।
‘দেখ সুমিত, আমি অভিকেও বলেছি, এবার আর কোন কমবয়সী মেয়েতে চলবে না। ওগুলো বড্ড নৌটঙ্কি করে। এবার একটু বেশী বয়সী মেয়ে দেখ’।
বাবুদার কথা শেষ হতে না হতেই উত্তর দেয় সাহেবদা। ‘এক বাচ্চার মা হলে চলবে?’
আমায় গায়ের রোমগুলো কাঁটা দিয়ে দাঁড়িয়ে যায়। তার একটাই কারন; সাহেবদার নজর এতক্ষন ধরে স্থিরভাবে অভিদের দিকে বিশেষত অভির মায়ের দিকে ছিল। সহেলিদির জায়গায় ভেসে আসে অভির মায়ের ল্যাংটো শরীরটা। হাফপ্যান্টের ওপর থেকেই ধনটা খাড়া হয়ে যায়। ততক্ষনে ওরা অনেকটাই এগিয়ে এসেছিল।
অভি আর ওর মা একদম আমাদের কাছাকাছি চলে আসে। মায়ের জন্যই হয়ত; অভি একবারও আমাদের দিকে তাকায়না। আমার বারবার করে মিতা কাকিমার ওই কথাগুলো মনে পড়ে যায়, ‘ছেলের বয়সী এমনভাবে তাকায় যেন হাত ধরে বিছানায় টানবে’। মিতা কাকিমার পরনে তখনও সেই হাতকাটা নীল রঙের নাইটিটা এবং অবশ্যই অভির মায়ের বুকে তখনও ব্রা নেই। আমি বারবার সাহেব আর বাবুদার চোখের দিকে তাকাচ্ছিলাম। ওদের নজরটা বিশ্লেষণ করার চেষ্টা করছিলাম। বারবার বলতে ইচ্ছে করছিল, ‘জানো কিছুক্ষন আগেই অভির মাকে দেখে মুঠ মেরেছি’।
হথাত দাঁড়িয়ে যায় মিতা কাকিমা। অভি কিছু বলার আগেই বলে ওঠে, ‘আরে নাইটি পড়ে আছি তো তাই বেশীদুর যাবনা। আমি দাঁড়িয়ে আছু তুই নিয়ে আয়’। বুঝলাম কাকিমা অভিকে কোন দোকানে পাঠাচ্ছেন। অভি একবারও আমাদের দিকে তাকাল না।
কাকিমার কালো ঘন চুলটা কেমন যেন এলোমেলো হয়ে ছিল। হ্যাঁ, ঠিক সেটা বুঝতে না বুঝতেই নিজের দুহাত পেছনে নিয়ে গিয়ে চুলটা গোছা বাঁধতে শুরু করলেন উনি। হাতকাটা নাইটিটার বগলের কাছে যে এতটা ফাঁক তা আগে বোঝা যাইনি। বগলের খাঁজে সরু সরু কিছু রোম আর ঠিক বগলের নীচ থেকে ঢেউ খেলে কিছুটা বেলের মত আকৃতির গোলাকার দুটো স্তন। বারবার মনে হচ্ছিল কাকিমা বোধহয় হাতটা একটু বেশীক্ষনই পেছনে রেখেছে। আমার চোখটা একবার কাকিমার দিকে আর একবার বাবুদা আর সাহেবদার দিকে।
দেখতে ভালো লাগছিল, বেশ মজা লাগছিল কারন অভির মাকে সবাই মিলে দেখছিলাম। অভি কম হারামি ছেলে নাকি, মনুর দিদি সহেলিকে যে সাহেবদা রোজ চোঁদে তা ও প্রায় পুরো স্কুলে সবাইকে বলে বেরিয়েছে। মনেমনে বারবার বলছিলাম দেখ এবার কেমন লাগে। একটা খারাপ লাগাও ছিল, যতই হোক মিতা কাকিমা আমার বন্ধুর মা। হয়ত মিনিট একের একটা সময়কাল কিন্তু এই একটা মিনিট ই কত নতুন সমীকরনের জন্ম দিল। সাহেবদা নতুন একটা মেয়ে খুঁজছে, যার সাথে বেশ কিছুদিন সময় কাটানো যায়। সাহেবদার সেই গার্ল ফ্রেন্ড টা কে হতে চলেছে?
[+] 2 users Like manas's post
Reply
#5
২ সেক্রেটারি

ক।

রাতে বিছানায় শুয়ে শুয়ে শুধু ভাবছিলাম। ‘এক বাচ্চার মা হলে কি চলবে’। সাহেবদার হথাত ওই কথাটা বলা আর অভির মার আমাদের সামনে এসে যাওয়া; এই দুই কে মেলালে যা হচ্ছে তা সত্যিই মন থেকে মেনে নিতে পারছিলাম না। সাহেবদার সমস্ত নস্তিফস্তির সাক্ষী আমি আর অভি। সেই অভিরই মায়ের দিকে কিনা সাহেবদা নজর দিল। ভীষণ বাজে লাগছিল। আবার এই বাজে লাগার মধ্যে চরম একটা উত্তেজনা ছিল। চাদরের মধ্যে ধনটা বার করে একটু একটু নাড়া দিতে শুরু করলাম, চোখের সামনে ভেসে এলো অভির মায়ের সুন্দর দুটো ডবকা দুধ। ছোট থেকে কতবার কোলে নিয়ে চটকেছে মিতা কাকিমা। তাঁরই ছেলে অভি আর আমি সদ্য পৌরুষ লাভের সাক্ষী। সেই মিতা কাকিমার অর্ধনগ্ন রূপটা সত্যিই আমার কাছে ছিল রুপকথার মতন।
‘মেয়েরা সিগন্যাল দেয়। সেই সিগন্যাল দেখেই বুঝে যেতে হয় পটাতে ঠিক কতটা মেহনত করতে হবে’। সাহেবদার সেই বিখ্যাত কথাটা মনে পড়ে গেলো। ক্লাবের সামনে কি মিতা কাকিমা কোন বার্তা দিলেন? আমিও তো ছিলাম, একবারও কি ভাবলেন না যে আমিও সব বুঝে যেতে পারি? হয়ত আমায় আর অভিকে এখনো বাচ্চা মনে করেন তাই। বন্ধুর মাকে নিয়ে সেই বন্ধুরই একান্ত আপন পাড়াতুতো দাদার সাথে কল্পনা করা; বেশীক্ষন ধরে রাখতে পারলাম না, ফিনকি দিয়ে মাল বেরিয়ে গেলো। অবসাদ ক্লান্তিতে মুহূর্তের মধ্যে ঘুম চলে এলো।
পরের দিনটা যে এতো বাজে যাবে কিছুতেই ভাবিনি আগে। অভি যে কটা অঙ্ক দেখিয়েছিল সব ভুল। প্রচুর মার খেলাম স্যার এর কাছে। স্কুলে সবার সামনে খুব অপমান হোল। অঙ্ক ক্লাস শেষ হতে অভির এগিয়ে আসা আর ন্যাকান্যাকা ভাবে ‘কি রে এতো সহজ অঙ্কগুলো ভুল করলি’ বলাটা তাতিয়ে দিয়েছিল। পারলে তখনই অভির সাথে মারপিট করে নিতাম। কিন্তু করলাম না। মনটাই খারাপ হয়ে গেছিল। কোন এক অজ্ঞাত কারনে টিফিনে স্কুল ছুটি হয়ে গেলো। আমি আর অভি বাকি কয়েকটা দিনের মতন সেদিন ও একসাথে বাড়ি ফিরলাম। কিন্তু দুজনের মধ্যে দুরত্ব ছিল কয়েক হাজার মাইল।
দেখলাম অভির কোয়াটারটা বাইরে থেকে লক করা। সম্ভবত ওর মা আমাদের বাড়িতে গেছে। আমি আর অভি তাই আমাদের বাড়িতেই গেলাম। মিতা কাকিমার থেকে চাবিটা নিয়ে অভি চলে গেলো। চেষ্টা করছিলাম সব ভুলে যেতে। স্কুলের অপমানটা ভোলা সম্ভব না হলেও চেষ্টা করছিলাম ভুলে যেতে।
‘আরে বর্ণালীদি সামনে দুর্গা পূজা আসছে। কিছু ভেবেছেন এবারে থিমটা কি করবেন সে ব্যাপারে’
আমি পড়ার ঘরে চুপটি করে বসে ছিলাম। একবার আড় চোখে তাকালাম। দেখি মা খুব একটা খুশি হয়নি এই প্রশ্নে। আসলে মা পাড়ার পুজার সেক্রেটারি তো! প্রায় ৩-৪ বছর হোল মাই পূজাটা একা সামলায়। আর চাকরি করা গৃহবধূ হিসেবে মায়ের একটু নাকউঁচু ভাবও রয়েছে। দেখলাম নির্লজ্জের মতন একি প্রশ্ন আরও একবার করলেন মিতা কাকিমা।
‘এবারে ভাবছি, গ্লোবাল ওয়ারমিং থিম রাখবো’।
সঙ্গে সঙ্গে নাক সিটকে উত্তর দেয় মিতা কাকিমা,
‘গ্লোবাল ওয়ারমিং! আপনি কি পাগল হয়েছেন! এই গঞ্জ অঞ্চলে এইসব জিনিষ কি কেউ বুঝবে নাকি। তারচেয়ে তো বনেদি টাইপের পূজা হলে বেশী ভালো হত’।
আমি একদৃষ্টিতে মা আর মিতা কাকিমার দিকেই তাকিয়ে ছিলাম। মায়ের গায়ের রঙটা একটু অস্বাভাবিক রকম ফর্সা। পিসি জেঠিমারা বলে মাকে মনে হয় ছোটবেলায় দুধের কুণ্ডে স্নান করানো হত তাই মায়ের গায়ের রংটা দুধের মতন ফর্সা। দেখলাম মায়ের কানদুটো লাল হয়ে গেছে। ঠোঁটদুটো রাগে থরথর করে কাঁপছে। আমি জানি মা কিছুই বলতে পারছে না কিন্তু প্রচণ্ড রেগে গেছে। পরিনত বয়স না হলেও এটা বুঝি ইগো নামক বস্তুটা মায়ের মধ্যে প্রয়োজনের চেয়ে একটু বেশীই। সেটা সুন্দরী হওয়ার জন্য না এই গঞ্জ অঞ্চলে একাকী চাকুরীজীবী মহিলা হওয়ার জন্য জানিনা।
‘আগেরবারের ওই নারী নির্যাতন থিমটা কেউ ঠিক নিতে পারেনি। পাড়ার বউরা পেছনে প্রচুর সমালোচনা করেছে। তাই বললাম আর কি। আজ তো পাড়ায় মিটিং’।
মিতা কাকিমার কথাটা যে মাকে ধীরে ধীরে ভেতর থেকে তাতিয়ে দিচ্ছে তা বেশ ভালোই বুঝতে পারছিলাম। এবার মা বাধ্য হয়েই জবাব দিলোঃ
‘হ্যাঁ, মিটিং আছে। কিন্তু তুমি তো পূজা কমিটির মেম্বার নয়। তোমায় কে বলল?’
মিতা কাকিমার ও উত্তরটা তৈরি ছিল।
‘আরে তিন বছর তো হয়ে গেলো। এবার তো নতুন করে মেম্বারশিপ দেওয়া হবে’।
দেখলাম বেশ কিছুক্ষন মা নীচের দিকে তাকিয়ে থাকলো। আসলে আমি বুঝি, মায়ের সাথে পূজা কমিটির বাকি মেম্বারদের বনিবনা নেই। আসলে মা সেভাবে বাকি মহিলাদের পাত্তাই দেয়না। কিছু যে একটা হতে চলেছে তা বেশ ভালোই বুঝতে পারছিলাম।
‘আচ্ছা মিতা এবার তো আমায় রেডি হতে হবে গো। আজ অফিসে একবার মুখ দেখিয়ে আসি। দুদিন ছুটি নিয়েছি’।
দেখলাম মিতা কাকিমা উঠে দাঁড়ালো। যাওয়ার আগে যে মাকে এভাবে ঠেস দিয়ে যাবে তা আগে বোঝা যায়নি।
‘বেশ ভালোই আছেন বর্ণালী দি, যখন খুশি অফিস যান। মাস গেলে মোটা মাইনেও এসে যায়। অভির বাবাকে এখনো দোষ দি। আমায় একটা চাকরি কিছুতেই করতে দিলো না। এতো রক্ষণশীল হলে চলে!’।
মিতা কাকিমা তো বেরিয়ে গেলেন। মায়ের মুখটা দেখে আমার রীতিমত ভয় লাগছিলো। এতটা রেগে যেতে মাকে এর আগে কখনো দেখিনি।
কিছুক্ষন পর আমার ঘরে এসে মা বলল ‘সুমিত, বাইরে বেরবি না। আমি ১ ঘণ্টার মধ্যে অফিস থেকে এসে যাবো’। দেখলাম মায়ের হাতে একটা কালো ব্লাউজ আর হলদে রঙের ছাপা সাড়ি।
বুঝলাম মা এবার অফিস যাবে। আজ মায়ের যা মাথা গরম আমার আর বাইরে বেরোনোর ইচ্ছে হোল না। কিছুক্ষনের মধ্যে বাইরের গেটটায় টং করে একটা শব্দ হোল। অর্থাৎ মা অফিসে বেরিয়ে গেলো।
দুপুরে ভালো লাগছিল না কিছু। অভির কথা বারবার মনে পড়ছিল আর মাথায় রাগটা আবার ফিরে আসছিল। মিতা কাকিমার ওইভাবে মাকে কথা শোনানোটাও মনে পড়ে গেলো। মনেমনে বললাম ‘মিতা কাকিমা খুব হিংসুটে’।
আগেরবার পূজায় মা ছিল পূজা কমিটির সেক্রেটারি। এবার কি হবে কি জানে। মা সেক্রেটারি থাকায় পাড়ায় আমার একটু রেলা ছিল, মা না থাকলে সেই রেলাটা আর থাকবে না। এদিকে শুনছি এবার পুজায় বাবা আসবে না। সেইজন্য মনটা একটু খারাপ ই হয়েছিল।
[+] 2 users Like manas's post
Reply
#6
২ সেক্রেটারি

খ।

বাড়িতে মন লাগছিলো না। বারবার মনে হচ্ছিল বাইরে থেকে ঘুরে আসি। একে সামনে পূজা তার ওপর স্কুলে ওইরকম অপমান। হ্যাঁ, মায়ের আজ মুডটা অফ, আমাকে বাইরে বেরোতে বারন করেছিল তাও বেরিয়ে পড়লাম। আকাশটা মেঘলা হয়ে আছে সকাল থেকেই। ভাদ্র মাসে সাধারনত বৃষ্টি হয়না তাও আজ কেন যেন বারবার মনে হচ্ছিল বৃষ্টি হবে। গুটিগুটি পায়ে ক্লাবের দিকে এগিয়ে গেলাম। দেখি বাইরের চাতানটায় বসে সাহেব আর বাবুদা গল্প করছে। দূর থেকে ওদের শব্দ ভেসে এলো। প্রথমে এলো সাহেবদার গলাটা।
‘দেখো বাবুদা, এই মাগীকে পটিয়ে লাভ আছে। ৩-৪ বছর টানা টাইম পাস হয়ে যাবে। আর আমি চ্যালেঞ্জ করছি একে একদিন না একদিন বিছানায় তুলবই। কিন্তু আমি নিয়ে গেলেও তুমি তো আর পাবে না। তাই একটু খেলিয়ে খেলিয়ে তুলতে চাই’।
কানটা খাড়া করে থাকলাম। মনে তো হচ্ছে মিতা কাকিমার ব্যাপারেই বলছে। আমার দিকে পেছন করে ছিল ওরা। তাই আমি যে আসছি তা ওরা বুঝতে পারেনি। বাবুদা সঙ্গে সঙ্গে উত্তর দিলো
‘কি যে বলিস মনে হয়না এই মাগী এতো সহজে বিছানায় যাবে। ভয় লাগছে রে ভাই। পাড়ার বউ, কোন বাওয়াল হবে না তো?’
‘ধুর বাল। বর বাইরে থাকলে সব বউয়েরই পরপুরুষের দিকে নজর যায়। দেখলে না কেমন পাছা নাড়িয়ে নাড়িয়ে হাঁটছিল। ওটা সিগন্যাল গুরু, সিগন্যাল। তবে হ্যাঁ, খেলিয়ে খেলিয়ে তুলতে হবে। তাড়াহুড়ো করা যাবেনা’।
অভির বাবা অফিসের কাজে দুদিনের জন্য বাইরে গেছে। অভি আমায় বলেছিল কাল। মনেমনে ভাবলাম সাহেবদা সব খবরই রাখে। আমি প্রায় ওদের সামনে এসে গেলাম। সাহেবদাই প্রথম আমায় দেখল।
‘কিরে ভাই, মুড অফ নাকি? কিছু হয়েছে নাকি?’
সাহেবদা অভিকে অভি বললেও আমাকে সাধারনত ভাই বলেই ডাকে। এইকারনে আমার বারবার মনে হয় সাহেবদা আমাকেই বেশী পছন্দ করে। সকাল থেকেই মনটা ভার হয়ে ছিল। বারবার অভির ব্যাপারে কাউকে অভিযোগ করতে ইচ্ছে হচ্ছিল কিন্তু কাউকেই পাচ্ছিলাম না। সাহেবদাকে পেয়ে সব উগড়ে দিলাম।
‘আরে অভি শালা এক নাম্বারের হারামি ছেলে। স্যার আশাইনমেন্ট দিয়েছিল। আমাকে ভুল অঙ্ক দেখিয়ে দিলো। আজ ক্লাসে খুব অপমান হয়েছিল’।
কথাটা বলেই আমি চুপ করে গেলাম। দেখলাম বাবুদা ফিক করে হেঁসে দিলো। এটাও দেখলাম সাহেবদা একটা চিমটি কেটে ওকে চুপ করতে বলল। হয়ত আমাকে স্বান্তনা দেওয়ার জন্যই ও বলে উঠল
‘আরে আমি তো তোকে বেশ কিছুদিন ধরেই বলব ভাবছিলাম, অভি শালা পেছনে পেছনে তোর ক্ষতি করে। ছেলেটা ভালো নয়। অত বেশী মেলামেশা করিস না’।
আমার রাগটা যেন আরও বেড়ে গেলো। নিজের ওপর নিয়ন্ত্রন ছিলনা।
‘আরে ওর মাটাও ওইরকম। তুমি জানো কাল মিতা কাকিমা মাকে তোমাদের নামে বাজে বাজে কথা বানিয়ে বলেছে’।
দেখলাম বাবুদা আর সাহেবদা দুজন দুজনের দিকে তাকাল। সাহেবদা বেশ কিছুক্ষন পর জিজ্ঞেস করল
‘কি বলেছে রে?’
রাগে আমার মাথা গরম হয়ে গেছিল। সব বলে দিলাম।
‘বলে কিনা পাড়াটা বখাটে ছেলেয় ভরে গেছে। তোমার নামে কি বলেছে জানো? বলে ছেলেটার এমন নজর দেখলে মনে হয় হাত ধরে টেনে বিছানায় নিয়ে যাবে’।
দেখলাম বাবুদা একদম ঘাবড়ে গেছে। একবার সাহেবদার দিকে আর একবার আমার দিকে তাকাচ্ছে। সাহেবদা কিছু না বলে শুধুই আমার কথা শুনল।
‘আচ্ছা, ভাই তোকে আমি কয়েকটা কথা বলি। কাল বিকেলে তো তুইও ছিলি এখানে। ওভাবে সামনে দাঁড়ানোর কি ছিল। হাতটা তুলে দুধ আর বগল দেখানোর কি ছিল। তুই বল, ওইভাবে দেখালে কি দেখবো না’।
সাহেবদার কথায় আমি কিছু একটা বলতে যাচ্ছিলাম, হথাত বাবুদা সাহেবদাকে কিছু একটা ইশারা করে প্রশ্ন করে বসল;
‘আচ্ছা সুমিত, তোর মা শুনে কি বলল? আমাদের ভীষণ বাজে ছেলে বলেছে নিশ্চয়ই’।
আমি কি বলব কি বলব ভাবছিলাম, হথাত আজ মা আর মিতা কাকিমার ওই কথা কাটাকাটিটা মনে পড়ে গেলো।
‘আরে মা মিতা কাকিমাকে একদম পছন্দ করেনা। জানো আজ মাকে মিতা কাকিমা কত কথা শুনিয়েছে। বলেছে যে আগেরবারের পুজার থিমটা একদম ভালো ছিল না। আজ জানো তো মনে হয় একটা মিটিং হবে’।
আবার সাহেবদা আর বাবুদা একে অপরের দিকে তাকাল। কিছুই বলল না। আমার কেন জানিনা বারবার মনে হচ্ছিল ওরা কিছু একটা লুকচ্ছে। বাবুদা আছে বলে আমি আর কিছু জিজ্ঞেস করলাম না। কিছু অন্য ব্যাপারে কথা হোল।
হথাত বাবুদা জিজ্ঞেস করল,
‘আচ্ছা সুমিত তোর মা আমাদের ব্যাপারে কি বলে। মানে মিতার মতই বলে কি?’
দেখলাম সাহেবদা মুখটা অন্যদিকে ঘুরিয়ে নিল। আমি কোন উত্তর দিলাম না।
কিছুক্ষন পর দেখলাম অভি আসছে। আকাশটা একদম কালো হয়ে এলো। বুঝতে পারছিলাম বৃষ্টি আসবে। বাবুদাও দোকানে চলে গেলো।
একটা অদ্ভুত জিনিষ লক্ষ্য করলাম, অভি সাহেবদাকে একটু দূরে টেনে নিয়ে গেলো। ফিসফিস করে কিছু বলছিল। আমি কিছুই শুনতে পেলাম না।
[+] 1 user Likes manas's post
Reply
#7
২। সেক্রেটারি

গ।


যে ছেলে পাড়ার ক্রিকেট টিমের ক্যাপ্টেন, ফুটবলে ১০ নম্বর জার্সি পড়ে, পাড়ার যেকোনো মেয়েকে মুহূর্তে পটিয়ে ফেলতে পারে, পাড়ায় কোন পূজা হোক বা অনুষ্ঠান যে সবসময় সবার আগে থাকে; আমার আর অভির মত তরুণদের কাছে সে যে এককথায় নায়ক তা বলার অপেক্ষা রাখেনা। সাহেবদা ছিল এককথায় আমাদের নায়ক। সেই সাহেবদার সাথে আমাকে লুকিয়ে অভির কথা বলা আমি কিছুতেই ভালোভাবে নিতে পারিনি। আমার দম বন্ধ হয়ে আসছিল। অদ্ভুত রকম একটা হিংসাবোধ অন্তরে কাজ করছিল।
অভির কথাগুলো কানে ঠিকঠাক ভাবে আসছিল না। তাও আড় চোখে তাকিয়ে বুঝতে চেষ্টা করে গেলাম। দুটো হাতকে খোলামুঠির ভঙ্গীতে অভি গোলাকার কিছু একটা দেখানোর চেষ্টা করল। কিছুই বুঝতে পারলাম না। অঙ্গভঙ্গিটা বারবার যেন কোন মহিলার শরীরের ই ছিল; এটাই আমার মনে হচ্ছিল। তার সাথে সাথে সাহেবদার হ্যাঁ করে ভয়ঙ্কর বিস্ময় প্রকাশ ও চকচকে দুই চোখে লালসার অভিব্যক্তি আমায় বারবার বুঝতে বাধ্য করছিল সাহেবদা কোন এক নতুন নারীর পেছনে ছুটতে চলেছে। সে যে কোন স্কুল স্টুডেন্ট বা কলেজ স্টুডেন্ট নয় সেব্যাপারে আমি ছিলাম একপ্রকার নিশ্চিত। এবং এব্যাপারেও নিশ্চিত ছিলাম যে সে আর যেই হোক অভির মা নয়, কারন শরীরের বিবরণটা অভির মুখ থেকেই শোনা যাচ্ছিল।
প্রথমে গায়ে টুপটুপ করে কয়েকফোঁটা বৃষ্টি পড়ল আর তারপর ঝমঝম করে বৃষ্টি নেমে এলো।
বৃষ্টির এই আকস্মিক আগমন আমার কিছুটা সুবিধাই করে দিলো। ওরা কিছুতেই আমার কাছে আসতে চাইছিল না। আবার ওদের কথাবার্তা এতো গুরুত্বপূর্ণ একটা অংশে ছিল যে মাঝপথে তা বন্ধও করা যায়না। দেখলাম একটু বড়বড় পা চালিয়ে ওরা ক্লাবঘরের দিকে আসতে শুরু করল। আমিও কানটা সজাগ করে রাখলাম।
‘তুই সত্যি বলছিস তো? আর এতো নিখুঁত বিবরণ তুই কি করেই বা দিচ্ছিস। এর আগে আমি দেখেছি কিন্তু এরকম তো কখনো মনে হয়নি’।
সাহেবদার কথাটা শেষ হতে না হতেই অভির উত্তর ভেসে এলো।
‘তুমিই তো বলেছিলে, সম্পূর্ণ বিবরণ আনতে। ব্যাস ছবিটা তুলতে ভয় পাচ্ছিলাম। আমার ক্যামেরায় শব্দ হয় তাই। এই দ্যাখো, ঠিক এরকম (বাঁ হাতের সামনের ৫ টা আঙ্গুলকে জোড়া লাগিয়ে সূচালো কিছু দেখায় অভি) ঠিক এরকম ভাবে ছুঁচালো হয়ে বোঁটাদুটো সামনে দাঁড়িয়ে থাকে’।
অচেনা সেই মহিলার শরীরের বিবরণ শুনে নিজের অজান্তেই আমার নুনুটা ক্রমশ পাগল হয়ে ওঠে।
‘আজ টানা ৫ মিনিট দাঁড়িয়ে ছিলাম। জানো সাহেবদা গাঁড় ফেটে গেছিল ভয়ে যদি একবার পেছন ঘুরে তাকায়। যাই হোক ধরা পড়িনি। তবে আমাকে আর এইসব কাজে পাঠিয়ো না। আমার সত্যি খুব ভয় করে’।
আমার নুনুটা আরও বেশী শক্ত হয়ে গেলো। বুঝলাম স্পাই বানিয়ে অভিকে সাহেবদা কোথাও একটা পাঠিয়েছিল। প্রচণ্ড অভিমান ও হোল সাহেবদার ওপর। আমাকে একবার জানানোর প্রয়োজন বোধ করল না। হয়ত পরে বলবে। ওরা আমার অনেকটা কাছাকাছি এসে গেলো। আমিও উল্টো দিকে মুখ করে ক্লাবের দিকে চলতে শুরু করলাম যাতে কিছুতেই ওরা এটা না ভাবে যে আমি ওদের কথা শুনছি।
‘তুমি যেমন টা চেয়েছ ঠিক তাই। এক বাচ্চার মা। তোমার চোঁদন সহ্য করতে পারবে। সব ঠিক আছে’।
‘আরে না রে। অত সহজ নয়। প্রচুর ঘ্যাম শালা। পাত্তা দেবে কিনা সন্দেহ আছে। আর পাত্তা দিলেও চুদবে কিনা ডাউট আছে... চল চল পুরো ভিজে গেলাম রে...’
...........................................................................................................................
এতটা বাজে ক্যারাম আমি খেলতাম না। প্রতিটা শট ভুল হচ্ছে। আসলে আমার তলপেটটা তখনও চিনচিন করছে। বারবার সেই অচেনা এক বাচ্চার মাকে মনে পড়ে যাচ্ছে। সাহেবদাকি আমাকে লুকিয়েই তার সাথে হস্তিনস্তি করবে? প্রথমে ভেবেছিলাম একটু রাগ দেখাবো। কিন্তু হারামি অভিটা তো এভাবে সাহেবদার আরও কাছে চলে যাবে। তাই বেশী কিছু বললাম না। বেশীক্ষন বৃষ্টি হোল না। অসময়ের বৃষ্টি তো তাই। বিকেলের সময়টা আমরা সাধারনত আড্ডা মেরে কাটাই। তাই বৃষ্টি থামতেই ক্লাবের বাইরের রকটায় গিয়ে সবাই মিলে বসলাম। বিভিন্ন পাড়ার মেয়েদের নিয়ে স্কুলের ম্যাডামদের নিয়ে গল্প হচ্ছিল। সেই মহিলাদের শরীরের যে নোংরা বিবরণ আমরা দিচ্ছিলাম, সত্যিই ওদের কোন নিকট আত্মীয় এখানে উপস্থিত থাকলে খুনোখুনি হয়ে যেত।
আধঘণ্টার বৃষ্টি হলেও জলটা বেশ ভালোই জমেছে। এমনিতেই থুকপালিশ করা মোড়মের রাস্তা। ট্রেকার আর অটোর চাকায় ছোট ছোট গর্ত প্রথম থেকেই ছিল। বৃষ্টির জলে সেই গর্তগুলো একেকটা পুকুরে পরিনত হয়েছে। এপাড়ার লোকেরা বারোমাস সেই গর্তগুলো দেখে আসছে, কিন্তু অন্যপাড়ার লোকজন অ্যাকসিডেন্ট এর মুখোমুখি হওয়া স্বাভাবিক। প্রায় মিনিট ১৫ বসেছিলাম। একে একে অনেকেই বাড়ির দিকে যেতে শুরু করে দেয়। শেষ অবধি পড়ে থাকি আমি অভি আর সাহেবদা। আমি ছিলাম মাঝে, একদম বাঁ দিকে সাহেবদা আর ডান দিকে অভি। মনে হোল আমার পেছনদিয়ে অভির হাতটা সাহেবদার পিঠ স্পর্শ করল। আর তারসাথে অভির জোরে একটা গলা ঝাড়ার শব্দ। কয়েক সেকেন্ডের মধ্যে সাহেবদা উঠে দাঁড়ায়। রকে কিছুটা দুরত্বে আমি আর অভি। লক্ষ্য করলাম মাঝে মাঝেই অভি রাস্তার মোড়ের দিকে তাকাচ্ছে আবার চালাকি করে মুখটা ঘুরিয়ে নিচ্ছে। যেহেতু অভি আমার ডানদিকে বসেছিল তাই মোড়ের দিকটা আমি দেখতে পাচ্ছিলাম না। শুধু বুঝতে পারছিলাম কিছু একটা প্রচণ্ড আকর্ষণীয় বস্তু ওদিকে রয়েছে। একবার অভির দিকে আর একবার সাহেবদার দিকে তাকালাম। সাহেবদার দৃষ্টিটা ছিল নির্লজ্জের মতন; স্থির হয়ে একি দিকে আর মুখবয়ব ছিল চরম লালসায় কোন পুরুষের কোন মহিলার দিকে তাকানোর যে বিশেষ প্রতিচ্ছবি হয় ঠিক তাই। প্রচণ্ড কৌতূহল হচ্ছিল। যেহেতু সাহেবদা আমার সামনেই দাঁড়িয়ে ছিল তাই লম্বা হাফপ্যান্টের ওপর ওর বিশালাকার ধনের ধীরে ধীরে দাঁড়িয়ে যাওয়া আমার চোখ এড়িয়ে যেতে পারেনি। আর অভির চোখেও ছিল অনুরূপ কামনা। আর পারলাম না; আমিও উঠে দাঁড়ালাম। এই কঠিন নীরবতার কারন যে নারী তাকে একবার দেখতে।
[+] 1 user Likes manas's post
Reply
#8
২। সেক্রেটারি
ঘ।


মাকে দেখে খুব খারাপ লাগছিলো। বড়রাস্তাটায় হয়ত একটা কি দুটো দোকান আছে। কিন্তু এইসময় সাধারনত ওগুলো বন্ধ থাকে। বাস থেকে নেমে রোজ বড় রাস্তা বরাবর ১০০ মিটার প্রায় হেঁটে মা পাড়ায় ঢোকে। এটা বোঝা গেলো যে মা যখন মুশুলধারে বৃষ্টি পড়ছিল তখন ওই বড়রাস্তাতেই ছিল। মায়ের মাথা থেকে চুইয়ে চুইয়ে বৃষ্টির জল থুতনি হয়ে বুকের আঁচলটার ওপর নুইয়ে পড়ছে। রাস্তায় মাঝে মাঝে বড় গর্ত থাকায় মহিলাদের চলতে যে ঠিক কি পরিমান কষ্ট হতে পারে তা মাকে না দেখলে বোঝা যেত না। আমি একবার সাহেবদার দিকে আর একবার অভির দিকে তাকাচ্ছিলাম। অভি মাঝে মধ্যে নজরটা সরিয়ে নিলেও সাহেবদা ছিল নিঃসঙ্কোচ নির্ভয়। সাহেবদার লাল হয়ে যাওয়া দুটো চোখ; বারবার সেদিনের কথা মনে পড়িয়ে দিচ্ছিল যেদিন আমি, বাবুদা আর সাহেবদা মিলে অভির মায়ের বগল আর দুধ দেখেছিলাম।
কেন জানিনা বারবার মনে হচ্ছিল এ যেন অভির বদলা। সেদিন আমরা অভির মাকে নোংরা চোখে ছিঁড়ে ছিঁড়ে খেয়েছিলাম আর আজ অভি সাহেবদাকে নিয়ে আমার মাকে ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছে। অভির বদলাটা সত্যিই ভয়ঙ্কর। কারন আজ মা সত্যিই অসহায়। রাস্তা দিয়ে হাঁটার জন্য মা একহাতে নিজের সাড়ি আর সায়াটা বেশ কিছুটা উঠিয়ে রেখেছে। আবার তাকালাম সাহেবদার দিকে, অর নজরটাও যেন একটু নীচের দিকে। ‘মেয়েদের থাইগুলো একটু থলথলে হলে; জিভ দিয়ে চাটার মজাই আলাদা’। বারবার এই কথাটাই সাহেবদা বলত। তাহলে কি মায়ের ওই উন্মুক্ত থাইটার দিকে তাকিয়ে সাহেবদা মনে মনে এখন ওই কথাটাই আওরাচ্ছে! প্রতিটা সেকেন্ড যেন আমার কাছে একেকটা আলোকবর্ষ। বারবার মনে হচ্ছে মা কখন আমাদের সামনে থেকে সম্পূর্ণভাবে বিলীন হয়ে যাবে। ওদের দু জোড়া চোখ আমার মাকে ধীরে ধীরে নগ্ন করে তুলছিল আর নগ্নতার সীমাহীন যন্ত্রণা ভোগ করছিলাম আমি।
ঠিক কাঁধের ওপর থেকে কালো ব্লাউজটার মধ্যে সম্পূর্ণ স্পষ্টভাবে সাদা ব্রাটা আর তার প্রতিটা ক্ষুদ্র ক্ষুদ্র অংশ স্পষ্টভাবে ফুটে উঠেছে। ব্রায়ের হুক থেকে শুরু করে দুধের ওপরের দুটো কাপ; সমস্ত কিছুই। বারবার ফিজিক্স এ পড়া কালোর ওপর সাদা রঙের দৃশ্যমান হওয়ার লজিকটা মনে পড়ে গেলো। মা হাঁটতে হাঁটতে একদম আমাদের সমান্তরালে চলে এসেছিল। আমি ভেবেছিলাম আমায় দেখে হয়ত বলবে, ‘সুমিত বাড়ি চল পড়তে বসবি’। কিন্তু সেরকম কিছুই হোল না। মায়ের দ্রুততা দেখে আমি কিছুটা খুশিই হলাম। মা যেন যত দ্রুত আমাদের কাছ থেকে পালাতে পারে ততই ভালো। হ্যাঁ, এটা খুব ভালো করে বুঝি ভয় বা লজ্জা আমায় আর অভিকে নয়, শুধুই সাহেবদাকে।
মা বেশ কিছুটা এগিয়ে গেলেও সাহেবদার নজরটা ছিল সোজা মায়ের সিক্ত পিঠের দিকে। সামনে থেকে ব্রা টা যতটা না ভাস্যমান হয়েছিল পেছন থেকে তার চেয়ে অনেক বেশী। মনে মনে বলতে থাকলাম দ্রুত মা চলে যাক এখান থেকে। তখনও মা আমাদের থেকে ৫-৬ হাত দূরে। কিছুটা বিড়বিড় করেই সাহেব দা বলে উঠল,
‘সুমিত তোর মা বেশীরভাগ সময় কালো ব্লাউজ কেন পড়ে?’
আমি ঠিক বোঝাতে পারবো না, কতটা লজ্জা আমার হয়েছিল কিছুই বলতে পারলাম না। আর সেই ঘায়ে নুনের ছিটে ছেটাতে অভিও তৈরি ছিল।
‘বৃষ্টির দিনে মেয়েদের কালো ব্লাউজ পড়তে নেই’।
আর পারছিলাম না। দ্রুত টপিকটা চেঞ্জ করতে না পারলে ওখানে টিকতে পারতাম না। সাহেবদাকে বললাম,
‘সাহেবদা একটু ওপাড়ায় যাবে নাকি, চল ঘুরে আসি’।
আমি জানতাম অভির আজ বিকেলে টিউশন আছে। ও যাবে না। অর্থাৎ আমি বেশ কিছুক্ষন সাহেবদার সাথে কাটাতে পারবো এবং ওকে অনুরোধ করে অভির বর্ণিত সেই মহিলার সম্পর্কে জানতে পারবো।
[+] 1 user Likes manas's post
Reply
#9
২। সেক্রেটারি
ঙ।



‘কি সাহেবদা তুমি তো আজকাল আমাকে পাত্তাই দাও না দেখি’।
আমি জানতাম আমার এই কথায় সাহেবদার মন গলবেই। আর ঠিক সেটাই হোল। আমার কাঁধের ওপর হাতটা রাখল সাহেবদা।
‘আরে ধুর বোকা। তুই এখনো বাচ্চা রয়ে গেছিস। আরে আমি তো তোকে কতগুলো সিক্রেট কথা বলতে যাচ্ছিলাম, কিন্তু অভি চলে এলো। শোন যা বলব তা যেন একদম সিক্রেট থাকে। কাউকে বলবি না’।
এতক্ষন আমার মনের মধ্যে যে ঝড় উঠেছিল, নিমেষে তা কেমন শান্ত হয়ে উঠল। নিজের অজান্তেই প্রশ্ন করে উঠলাম
‘সাহেবদা, অভি কার কথা বলছিল গো তখন? এইপাড়ার নাকি অন্য পাড়ার?’
দেখলাম হো হো করে হেঁসে উঠল ও। আমি কিছুই বুঝলাম না।
‘আরে ভাই এক ঢিলে দুই পাখি মেরেছি যে। তুই এতো সহজে কি করে বুঝবি বল’।
আমি কি বলব আর কি বলব না কিছুই বুঝতে পারলাম না। চুপ করে থাকাই শ্রেয় বুঝলাম। শুধু সাহেবদার সাথে তাল মিলিয়ে হেঁটে চললাম।
‘এবারে বাবুদা খুব ঝামেলা করছে। দেখ মেয়ে পটাতে বাইক চাই, কিছু টাকা চাই। এসব ই আসত বাবুদার কাছ থেকে। এবার তুই বল বাবুর মতন একখান বুড়োভাম এর সাথে কোন মেয়ে শুতে চায়। আবার বাবু মুখ ফিরিয়ে নিলে আমার পক্ষে মেয়ে পটানোও সম্ভব নয়’।
এক নাগাড়ে বেশকিছুক্ষন বলে ও চুপ করে গেলো। এই কথাগুলো আমি জানতাম তাই সেরকম কোন উৎসাহ পেলাম না। শুধু অপেক্ষা করলাম, ওই এক ঢিলে দুই পাখির রহস্য উদ্ঘাতন করার।
‘আর এবার তো শালা মাগী। বিবাহিত মহিলা, তোর মতন এক ছেলের মা। প্রচুর চাপ রে, রিস্ক ও আছে। একটু ভুল হয়ে গেলে লাইফটা হেল হয়ে যাবে’।
‘তোর মতন এক বাচ্চার মা’ কথাটা শুনে গা টা জ্বলে গেলো। কিন্তু কিছু বললাম না, জানি ও এমনিই বলে দিয়েছে। শুধু জানতে চাই মহিলাটা কে?
‘দেখ, প্রতিবার তোকে আর অভিকে জিজ্ঞেস করি কোন মেয়ের খোঁজ আছে কিনা। এবার তোদের আর জিজ্ঞেস করিনি। কারন মাগীটাকে অনেকদিন আগেই বাবু দেখে রেখেছিল। আমাকে বলেওছিল কিন্তু সাহস কুলাচ্ছিল না। আর শালা ওই কচি মালকে চুদতে ভালো লাগেনা রে ভাই। তাই এবারে একদম পাকা মাগী। আর এইসব মাগীদের বেশ কিছুদিন ধরে চালানো যায়। পয়সা খরচও অনেক কম’।
আর ধৈর্য ধরতে পারছিলাম না। জিজ্ঞেস করে ফেললাম, ‘কে সাহেব দা?’
দেখলাম ও কিছুক্ষন চুপ করে থাকলো। আশেপাশে একবার দেখে নিয়ে উত্তর দিলো
‘কাউকে বলিস না কিন্তু। আমি আর বাবু অভির মাকে চুদব। ২ দিনে বিছানায় নিয়ে যেতাম, কিন্তু বাবুও আছে তো তাই একটু খেলিয়ে খেলিয়ে তুলতে হবে’।
তলপেটটা কেমন চিনচিন করে উঠল। চোখের সামনে দেখতে পেলাম অভির মাকে ল্যাংটো করে সাহেবদা আর বাবুদা চটকাচ্ছে।
‘তাহলে অভি যার কথা বলছিল সে কে?’
দেখলাম আমার দিকে স্থিরভাবে তাকাল ও। আবার ফিক করে হেঁসে আমার কাঁধটা ঝাকিয়ে দিলো জোরে।
‘আবে এটাই তো এক ঢিলে দুই পাখি। কিছুই বুঝলি না তো?’
আমি সত্যিই কিছু বুঝতে পারলাম না। চুপ করে তাকিয়ে থাকলাম। সাহেব দা ভালো করে আমায় বোঝাতে শুরু করল।
‘দেখ, অভিকে বলেছিলাম একটা জম্পেশ মাগী খুঁজতে। ও ওইপাড়ায় একটা মাগী দেখেছিল। আমায় বলেওছিল। আমি ওকে আমার পছন্দের কথা জানালাম। এই যেমন বড় বড় দুধ, ভারী পাছা ইত্যাদি ইত্যাদি। ও কোয়াটারের পেছনের পাঁচিল থেকে উঁকি মেরে দেখে আমায় সিগন্যাল দিলো। আমিও ওকে বলে দিলাম এবার পুজায় আমি আর বাবু এই মাগীর সাথেই শুচ্ছি। এতে মোট দুটো কাজ হয়ে গেলো। অভি কক্ষনো কিছু সন্দেহ করলেও ভাববে না যে আমি অর মাকে লাগাচ্ছি আর দ্বিতীয় এটা যে কথার ছলে অভির থেকে অর মায়ের খবর বার করতে পারবো। কিন্তু ও সন্দেহ করবে না’।
আমি কাঁদবো না হাসবো বুঝতে পারছিলাম না। একটা মিশ্র প্রতিক্রিয়া শুরু হোল শরীরে। অভির মায়ের সাথে সাহেব দা আর বাবুদার গ্রুপ সেক্স এর কল্পনা আর অন্যদিকে আমার বেস্ট ফ্রেন্ডকে সাহেব দা কিভাবে বোকা বানাচ্ছে সেই অনুভূতি। ‘বৃষ্টির সময় কালো ব্লাউজ পড়তে নেই’। আমার মাকে ঠেস দিয়ে অভির সেই কথাটা মনে পড়ে গেলো। মনেমনে বললাম ‘এই হয়। অতি চালাকের গলায় দড়ি’।
‘আরে হ্যাঁ, বাবুর কাছে নতুন কালেকশন আছে নিয়ে নে’।
বাবুদা আমাদের মতন স্কুলের ছেলেদের ব্লু ফিল্মের ক্লিপ সাপ্লাই করে। অন্যদের থেকে টাকা নেয়, কিন্তু আমার আর অভির থেকে টাকা নেয়না। মোবাইলটা পকেটেই ছিল। আমরা হাঁটতে হাঁটতে বাবুদার দোকানের দিকে গেলাম। বাবুদার দোকানে সেরকম কোন ভিড় ছিল না। তাই সাহেবদার ‘ও বাবুদা’ বলে একটা হাঁকেই ও বাইরে চলে এলো। কিছুটা নিরিবিলিতে যাওয়ার পর সাহেবদা একটু ধিরে ধিরে বলে
‘বাবুদা, সুমিতকে সব বলে দিয়েছি। ও সব জানে’।
দেখলাম বাবুদা কিছুটা চমকেই গেলো। মুখদিয়ে শুধু ‘কি বলছিস’ বলে বিড়বিড় করে একটা আওয়াজ করল। ঠোঁট দুটোকে টিপে কিছুটা রাগ প্রকাশের ভান করে ‘ধুর বাল’ বলে সাহেবদা বলে
‘আরে ওকে বলে দিয়েছি অভির মাকে এবার সপ্তমি, অষ্টমী আর নবমীতে আমাদের সাথে শোয়াবো’।
দেখলাম বাবুদা বেশ কিছুক্ষন তাকিয়ে থাকলো। তারপর ‘ও’ বলে অদ্ভুত একটা প্রতিক্রিয়া দিলো।
‘কিন্তু ভাই তোমাকেও অভির মতন খাটতে হবে। তবেই না অর মায়ের চোঁদন চোখের সামনে দেখতে পাবে’।
ওরা দুজনেই হো হো করে হেঁসে উঠল। আমি কিছুটা বিশ্বস্ত সৈনিকের মতন জিজ্ঞেস করলাম,
‘কি করতে হবে দাদা’।
সঙ্গে সঙ্গে সাহেবদার উত্তর ভেসে এলো,
‘চোঁদার আগে মাগীকে একবার ল্যাংটো দেখতে চায় বাবুদা। মুঠ মারবে। এ তো শালা রেন্দি ছাড়া অন্য কোন মাগী চোঁদেনি তাই তর সইছে না। তোর তো অভির বাড়িতে ভালোই যাতায়াত আছে। অভিকে কাল লুকিয়ে ক্লাবে রাখবো। তুই কোন একটা বাহানা করে অর বাড়িতে যাবি আর তারপর ব্যাস একটা ক্লিক রে পাগলা। কোন না শুনছি না। বড় দাদাদের জন্য এতটা তো করতেই হবে’
ভয়ে পা টা কাঁপছিল, কিন্তু ওরা আমাকে হ্যাঁ না কিছুই বলার সুযোগ দিলো না। সঙ্গে সঙ্গে বাবুদা আমার হাত থেকে মোবাইলটা কেড়ে নিল। খ্যারখ্যারে গলায় মোবাইলটা টিপতে টিপতে বাবুদা বলে উঠল
‘আর এই হোল তোমার গিফট। এই দেখো জাপানি হাউস ওয়াইফ। দুটো পাড়ার ছেলের কাছে চোঁদন খাচ্ছে’।
অনেকদিন হোল কোন পানু দেখা হয়নি। পানুর নামটা শুনেই ধনটা খাড়া হয়ে গেলো। দেখছিলাম ধীরে ধীরে আমার মোবাইলে পানুটা ট্রান্সফার হচ্ছে।
মোবাইলটা নিয়ে একটু মাঠের দিকে গেলাম। প্লে করতে যাবো এমন সময় দেখি আমার প্যান্টের ওপর একটা কালো হাত। কিছু বুঝে ওঠার আগেই জিপটা খুলে আমার ছোট্ট নুনুটা ধরে নাড়াতে শুরু করল বাবুদা।
‘তুমি আমাদের জন্য এতো কিছু করবে আর আমি এতটুকু করতে পারিনা’।
কথাটা শেষ করেই বাবুদা প্রচণ্ড জোরে আমার নুনুর চামড়াটা ওপর নীচ করতে লাগলো। আমার চোখদুটো তখন সেই জাপানি মহিলার গন চোঁদনে মত্ত।
‘সুমিত দেখ, ছেলে দুটোকে দেখতে ঠিক আমার আর বাবুদার মতন না?’
আমার তলপেট টা তখন প্রচণ্ড জোরে ওপর নীচ করছে। বাবুদার শেষ কথাটা যে এমনভাবে আমায় লজ্জায় ফেলে দেবে জানতাম না।
‘জাপানী মেয়ে গুলো খুব বেঁটে হলেও, শরীরটা শালা ঘ্যামা হয়। চল সাহেব এরকম একটা বেঁটে কিন্তু জম্পেশ বউকেই এবারের পুজায় লাগাই’।
ফিনকি দিয়ে মালটা ছিটকে পড়ল। এতো দ্রুত যে বেরিয়ে যাবে তা হয়ত আমি সাহেবদা বা বাবুদা কেউই ভাবিনি। ৪ মিনিটের ভিডিও ক্লিপ্সটা তখন ও চলছে।
‘আমি চললাম বুঝলে’ বলে দ্রুত ওখান থেকে কেটে পড়লাম।
[+] 2 users Like manas's post
Reply
#10
২। সেক্রেটারি
চ।



বাড়ির বাইরের সবুজ রঙের লোহার গ্রিলটার সামনে দাঁড়িয়ে ছিলাম। দরজা খুলে ঢুকতে ভীষণ ভয় করছিল। মায়ের মেজাজটা এই মুহূর্তে ঠিক কেমন হবে তা আমার চেয়ে ভালো আর কে জানে। অত্যন্ত সন্তর্পণে গ্রিলটা খুলে ভেতরে ঢুকলাম।
ধীরে ধীরে কোলাপসেবেল গেটটার সামনে এলাম। ভেতর থেকে মায়ের গলা ভেসে আসছে। যেন কারুর সাথে ঝগড়া করছে বা কাউকে অভিযোগ জানাচ্ছে। কানটা একটু পাততেই বুঝলাম, মা ফোনে কথা বলছে। সম্ভবত বাবার সাথে। জুতোটা বাইরে খুলে ভেতরে ঢুকলাম। মায়ের পরনে তখন হাল্কা নীল রঙের একটা ম্যাক্সি। বৃষ্টিতে ভিজে যাওয়া কাপড় চোপড়গুলো দড়িতে টাঙ্গানো। কানটা খাড়া রাখলাম।
‘তুমি কি ভেবেছ, তোমার কোন দায় দায়িত্ব নেই। ছেলে মানুষ করা একা আমার দায়িত্ব’।
বাবার গলাটাও স্পষ্টভাবে শোনা গেলো।
‘আরে, বর্ণালী, কি হয়েছে তা বলবে তো! কেন অকারনে চেঁচামিচি করছ’।
মা গলাটা আরও উঁচু করল।
‘কেন? তোমার ছেলে কতগুলো বখাটে ছেলের সাথে দিনরাত আড্ডা মারে। পড়াশুনার নামগন্ধ নেই’।
দেখলাম বাবা খুব শান্তভাবে বললেন, ‘আচ্ছা সুমিত আসুক, আমায় ফোন করতে বলবে’।
আর ঠিক সেইসময়েই মা পেছনঘুরে তাকাল।
‘নাও, এসে গেছে তোমার গুনধর পুত্র। নে বাবার সাথে কথা বল’,।
ভয়ে ভয়ে আমি মায়ের হাত থেকে মোবাইলটা নিলাম। মৃদুকণ্ঠে শুধু হ্যালো বললাম। ওপাশ থেকে বাবার ভারী গলা ভেসে আসে।
‘একি সুমিত এসব কি শুনছি আমি। তুমি পড়াশুনা করছ না। দেখো, আমায় যদি ছুটি নিয়ে বাড়ি আসতে হয় শুধু তোমায় শাসন করতে তাহলে মনে রেখো ফল খুব খারাপ হবে’।
বাবার ওপর কথা বলার ক্ষমতা কোনকালেই ছিলনা। অনুগত হয়ে উত্তর দিলাম, ‘ভুল হয়ে গেছে বাবা’।
ফোনটা মাকে দিয়ে দিলাম। মাও বুঝেছে যে বাবা আমায় বকাবকি করেছে। মায়েরও মেজাজটা একটু ঠাণ্ডা হোল। আমিও আর কথা না বাড়িয়ে সোজা পড়ার ঘরে চলে গেলাম।
জ্যামিতির বইটা চোখের সামনে খোলা ছিল। কিন্তু মাথায় গিজগিজ করছে অন্য একটা চিন্তা। ‘মায়ের রাগের কারন কি? শুধু আমি পড়া ছেড়ে পাড়ায় আড্ডা মারতে গেছিলাম নাকি সাহেবদার ওইভাবে মায়ের দিকে তাকানো’।
‘আমি মিতার সাথে কথা বলব’।
বুঝতে পারিনি মা কখন আমার ঘরে ঢুকেছে। আমি মায়ের দিকে তাকালাম। এক নিঃশ্বাসে মা বলতে শুরু করল।
‘তোর আর অভির সাহেবের সাথে এতো ওঠাবসা করার কি আছে। ও তোদের মত বাচ্চা নাকি! আমি আজই মিতার সাথে কথা বলব। এভাবে চলতে দেওয়া যায়না’।
আমি কোন উত্তর দিলাম না। বুঝলাম মা কিছুতেই আমায় আর অভিকে সাহেবদার সাথে মিশতে দেবে না। আর এইসময়ে কিছু প্রতিবাদ করাও বিপদ। রাগে গজগজ করতে করতে মা বেরিয়ে গেলো। অদ্ভুতভাবে আবার ভেতরে ফিরে এলো।
‘তখন কি বলছিল রে ছেলেটা?’
কিছুটা ঘাবড়ে গেলাম। মনে মনে বললাম, ‘মা কি তাহলে আমাদের কথাগুলো শুনতে পেয়েছিল’। ভ্রু কুঁচকে বিস্ময় প্রকাশ করলাম। কিছুই বলেনি এটা বোঝানোর ভান করলাম।
‘কালো রং...’ এরকম একটা কিছু বলল না। আমি ঠিক শুনতে পাইনি। আমায় সত্যি কথা বল, ওই ছেলেটা কি বলেছিল তখন।
এবার আমি সত্যিই কিছুটা ঘাবড়ে গেলাম। কি বলব, কি বলা উচিত হবে কিছুই বুঝে উঠতে পারলাম না। নিজেরই অজান্তে মুখ ফসকে সত্যি কথাটা বেরিয়ে গেলো।
‘তুমি সবসময় কালো ব্লাউজ কেন পড়? অন্য কোন রঙের ব্লাউজ তোমার নেই?’
বলে তো ফেললাম কিন্তু প্রচণ্ড আফসোস হচ্ছিল।
মা কয়েক সেকেন্ডের জন্য আমার মুখের দিকে তাকাল আর তারপর একদৃষ্টিতে মাটির দিকে তাকিয়ে কিছু ভাবতে শুরু করল।
‘আরে এখনো রেডি হওনি। মিটিং এর তো টাইম হয়ে গেলো’।
খেয়াল করিনি কখন মিতা কাকিমা এসে গেছে। আজ সন্ধ্যেবেলা মিটিং আছে। বুঝলাম মাকে এক্ষুনি বেরোতে হবে। মনেমনে ভাবলাম ভালোই হয়েছে, মা এতক্ষন যা যা কথা হোল সব ভুলে যাবে।
‘মিতা আমার সাথে একটু ভেতরে এসো তো?’
মা যে অসম্ভব রকম জেদি তা আমি খুব ভালো করেই জানতাম। কানটা যতটা সম্ভব খাড়া করে রাখলাম। জানলাটা আগে থেকেই একটু ফাঁক করা ছিল। তাই অসুবিধা সেই অর্থে কিছু হোল না।
‘মিতা দেখো তো, এই কম্বিনেশনটা কি ঠিক নয়?’
আমি নিজের কৌতূহলটা আর নিয়ন্ত্রন করতে পারলাম না। ভেতরের দিকে উঁকি মারলাম। মায়ের হাতে সেই ভিজে কালো ব্লাউজটা আর সাদা ব্রাটা। বুঝলাম, মা সবই বুঝতে পেরেছে। অভির মায়ের গলা ভেসে এলো।
‘আহ, বর্ণালী দি আপনি একটু বেশীই ভাবেন’।
দেখলাম মা আলমারিটা খুলল। আমি আবার পড়াশুনায় মন দিলাম। মিনিট দশেক পর দরজাটা খুলে যাওয়ার শব্দ এলো। আমি চোখটা তুলে ওপরের দিকে তাকালাম। একটা কুচি দেওয়া হলুদ তাঁতের সাড়ি, কিন্তু............ কালো রঙের ব্লাউজ।
‘সুমিত তুই কিন্তু বাইরে বেরবি না। আমি ১ ঘণ্টার মধ্যেই চলে আসছি’।
মনেমনে বললাম, ‘মা, তুমি সত্যিই প্রচণ্ড জেদি’।
[+] 1 user Likes manas's post
Reply
#11
২। সেক্রেটারি
ছ।



বইটা খুলে বসে ছিলাম কিন্তু কিছুতেই পড়ায় মন বসছিল না। আর বসবেই বা কেন? এই ২-৩ দিনে কম ঘটনা তো ঘটলো না। সহেলিদি কে বলে বলে প্রায় ওপেন চ্যালেঞ্জ করে বিছানায় নিয়ে যাওয়া; আমার কাছে অবিশ্বাস্য ছিল। যখন বিশ্বাস হোল তখন এক নতুন চমক। যে সহেলিদির জন্য স্কুলের বাঘা বাঘা ছেলেরা পাগল, হাত কেটে প্রেমপত্র লেখে, সেই সহেলিদিই সাহেবদাদার মতন এক লোফার ছেলেকে বিছানায় সন্তুষ্ট করতে পারলো না। সাহেবদার সিদ্ধান্ত নেওয়া আর কুমারী মেয়ে নয় এবার একটু অভিজ্ঞ নারীর সাথে ঘোড়া ছোটাবে। এসবই ভাবছিলাম, অদ্ভুত একটা প্রশ্ন; না প্রশ্ন না বলে সম্ভাবনা বলাই ভালো; মাথাচাড়া দিয়ে উঠল। সহেলিদিকে একবার ট্রাই করার আইডিয়াটা আমার আর অভির হলেও এটা সত্যি যে সহেলিদির ওপর বহুদিন ধরেই সাহেবদার নজর ছিল। বহুবার জিজ্ঞেস করেছে ওর ব্যাপারে। কিন্তু কোন সিদ্ধান্ত নেয়নি।
‘আচ্ছা সাহেবদা সত্যিই সবকথা আমার আর অভির সাথে শেয়ার করে তো? বা এমন ও তো অনেক কথা আছে যা শুধু বাবুদা জানে, আমি বা অভি জানিনা’। নিজেরই মনে নিজেকে প্রশ্ন করে উঠলাম।
‘দেখ ভাই মেয়ে পটালেই হয়না। একটু গোপনীয়তা বজায় রাখতে হয়’। এটা সাহেবদার বিখ্যাত এক উক্তি। সাহেবদা কি সব কথা আমাদের বলে? মানে কখন কোন মেয়ের দিকে নজর দিচ্ছে, কাকে পটানোর জন্য ভেবে রেখেছে এইসব? আমি জানি সবকিছু বলেনা।
সাহেবদা আমার আর অভির গুরুর মতন। তবুও কেন জানিনা আজ একটু অবিশ্বাস হচ্ছে। হয়ত এতো ঘটনা একসাথে ঘটে যাওয়াই মুখ্য কারন। এইসব উল্টোপাল্টা চিন্তা করছি, হথাত বাইরের গ্রিলটা খোলার আওয়াজ পেলাম। বাইরের দিকে উঁকি মেরে দেখি মা হনহন করে ভেতরে হেঁটে আসছে।
আমার বেশ ভয়ভয় ই করল। মায়ের মুখটা দেখে বারবার মনে হচ্ছিল, কিছু একটা হয়েছে। কিন্তু কি হয়েছে। আমি একদৃষ্টিতে বইয়ের পাতায় চোখ রাখলাম। কোনকিছু না বলে কয়ে মা ভেতরের ঘরটায় ঢুকে গেলো।
‘কি গো অফিস থেকে ফিরেছ না ফেরনি?’
বুঝলাম মা বাবাকে ফোন করেছে। ঘরে ঢোকার সাথে সাথেই বাবাকে ফোন করার মানে হোল কিছু একটা হয়েছে। আজ ছিল পূজা কমিটির মিটিং। নিশ্চয়ই কিছু একটা হয়েছে। আমি কানদুটোকে সজাগ করে রাখলাম।
‘তুমি জানো, মিতা ভেতরে ভেতরে যে এই তা একবারও ভাবিনি। আমায় সকলের সামনে অপদস্থ করল। বলে কিনা আগেরবার আমি ঠিক করে সামলাতে পারিনি। ওই নারী নির্যাতনের থিমটার জন্যই নাকি আমরা কোন পুরস্কার পাইনি’।
এরকম যে কিছু একটা হতে চলেছে তা আমি আগেই জানতাম। কিন্তু এতটা বাড়াবাড়ি হবে তা আমি জানতাম না।
‘পাড়ার মাতব্বরগুলোকে এভাবে যে মিতা কিকরে হাত করে ফেলল কি জানি’
‘ধৈর্য ধরব! কি বলছ তুমি। তুমি জানো মিটিং এ কি সিদ্ধান্ত হয়েছে? এবার আর পূজা কমিটি সেক্রেটারি বলে কোন পোস্ট থাকবে না। টার বদলে জয়েন্ট সেক্রেটারি। দুজন জয়েন্ট সেক্রেটারি হয়েছে; আমি আর মিতা। তুমি একবার ভাবতে পারো ওইরকম সাদামাটা একটা হাউসওয়াইফের সাথে আমি কিকরে কম্প্রমাইস করে চলব? উঠতে বসতে আমায় খোঁটা দেবে’।
দেখলাম মায়ের গলাটা বেশ ধরে এসেছে। রাজনীতি মোটামুটি সব জায়গাতেই হয়। কিন্তু তাই বলে এরকমভাবে প্ল্যানিং করে কারুর ক্ষমতা লোপ করলে তো মানুষ একটু কষ্ট পাবেই।
‘আরে কি মাথা ঠাণ্ডা করব! সব দোষ তো তোমার। কোন এক অজ গাঁয়ে এনে তুললে আমায়। কত ভালো স্টুডেন্ট ছিলাম, ক্যারিয়ার ছিল; সব নষ্ট হয়ে গেলো’
বাবার গলাটাও অল্প অল্প পাচ্ছিলাম। ‘দেখো, বর্ণালী তুমি কেন বোঝনা, পাড়ার বউরা তোমায় হিংসা করে। তুমি তো একমাত্র মহিলা যে চাকরি করে। ওরা তোমায় সহ্য করতে পারেনা। তাই চেষ্টা করে তোমায় টেনে নীচে নামাতে। কিন্তু সকলেই জানে তোমার চেয়ে যোগ্য আর কেউ নেই’।
বাবা যে মাকে বোঝাতে অসম্ভব পরিশ্রম করে চলেছে সে ব্যাপারে কোন সন্দেহ নেই। কিন্তু মায়ের মুখের অভিব্যাক্তি আর জোরে জোরে হাঁপানি দেখে মনে হচ্ছিল যে আজ স্বয়ং মা দুর্গার ও ক্ষমতা নেই মাকে শান্ত করার।
‘আমার কথা বলার ইচ্ছে নেই এখন। আমি ফোনটা রাখলাম’।
বাবা কিছু একটা বলতে যাচ্ছিল কিন্তু মায়ের সামান্য কোন ইচ্ছা ছিলনা। ফোনটা কেটে দিয়ে মোবাইলটা খাটের ওপর ছুঁড়ে ফেলে দিলো। দেখলাম মা সোফার ওপর বসে দুহাত মাথার পেছনে দিয়ে কিসব চিন্তা করছে।
আমারও খুব খারাপ লাগছিল। বারবার আগের বারের পুজার কথা মনে পড়ে যাচ্ছিল। সেবার বাবার ইনফ্লুয়েঞ্জা হয়েছিল। বাবা তখন মালদাতে পোস্টিং। পুজার আর ৭ দিন বাকি ছিল। যেহেতু মা পূজা কমিটির সেক্রেটারি তাই মা বাবাকে দেখতে পর্যন্ত যেতে পারেনি। আমি পিসি আর পিসেমশাই গেছিলাম বাবার কাছে। মায়ের ডেডিকেশন সত্যিই প্রশ্নাতীত। এবারে সত্যিই মিতা কাকিমার ওপর আমার প্রচণ্ড রাগ হচ্ছিল। হ্যাঁ, মা একটু বদরাগী টাইপের কিন্তু মা পাড়ার পূজাটার জন্য করেওছে প্রচুর।
দেখলাম সাড়িটার আঁচল দিয়ে মা চোখের কোনগুলো মুছছে। আমার সত্যি খুব খারাপ লাগছিলো। ছেলে হিসেবে আমারও কিছু কর্তব্য আছে। আমি গুটি গুটি পায়ে মায়ের কাছে এগিয়ে গেলাম। মনে মনে ঠিক করে নিলাম ‘মা যদি চায় আমি অভি আর মিতা কাকিমার সাথে কোন সম্পর্ক রাখবো না। ওদের বাড়িও যাবো না’।
কিছুটা ভয়ে ভয়ে আমি জিজ্ঞেস করলাম, ‘কি হয়েছে মা? মিটিং এ কি কোন ঝামেলা হয়েছে’।
মা বেশ কিছুক্ষন আমার দিকে তাকিয়ে থাকলো। কিছু একটা বলতে যাচ্ছিল, বাইরের গেটটা খোলার শব্দ এলো। আমি আর মা দুজনেই ওদিকে তাকালাম।
‘একি বর্ণালীদি আপনি এভাবে চলে এলেন কেন?’
মিতা কাকিমা! বুঝলাম মা আজ মিতা কাকিমার অবস্থা খারাপ করে ছাড়বে।
‘দেখো মিতা সবকিছু আগে থেকেই ঠিক করা ছিল। ওটা তো আর মিটিং নয়। মিটিং এ সিদ্ধান্ত নেওয়া হয়। যখন সিদ্ধান্ত আগে থেকেই নেওয়া হয়ে গেছে...’
মায়ের কথার মধ্যে রাগ ছিলনা ছিল আক্ষেপ। সেই কারনেই হয়ত মাঝপথে মাকে থামিয়ে দিলো মিতা কাকিমা।
‘জানি আপনি বিশ্বাস করবেন না। তাও বলছি, আমার নাম যে জয়েন্ট সেক্রেটারি হিসেবে বিবেচনা করা হবে তা আমি জানতাম না। আমাকে ডেকেছিল ওরা আমি গেছিলাম। আমার মতন তো কতজন গেছেন। আমি একজন সাদামাটা গৃহবধূ। আমি সত্যিই এতকিছু জানিওনা বুঝিওনা। সত্যি আমার কোন দোষ নেই। আপনি আমায় খারাপ ভাববেন না’।
মা একবার মিতা কাকিমার দিকে তাকাল আর মুখে একটা মিষ্টি হাঁসি এনে ওর কাঁধে হাতটা রাখল।
‘আমি জানি যে তুমি আগে থেকে কিছুই জানতে না। সত্যি বলছি তোমার ওপর আমার কোন রাগ নেই। আমি সত্যিই খুব খুশি যে তুমি আমার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। তোমায় কতগুলো কথা বলতে চাই মিতা!’
মিতা কাকিমা কোন উত্তর না দিয়ে অবাক হয়ে মায়ের দিকে তাকিয়ে থাকলেন।
‘মনে রেখো এবারের পূজাটা পূজা নয় আমার আর তোমার মান সম্মানের পরীক্ষা। দুজনে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব’।
আমি জানি আমার মতন মিতা কাকিমাও প্রচণ্ড অবাক হয়ে গেলো।
এরপর মিতা কাকিমা আরও ৫-১০ মিনিট হয়ত ছিল, কিন্তু সেভাবে গুরুত্বপূর্ণ কোন কথা হয়নি। পুজার চাঁদা ও অন্যান্য আয়জনের ব্যাপারেই টুকটাক কথা হোল।
কিছুক্ষন বাদে মিতা কাকিমা চলে যায়। আমিও পড়ার ঘরে চলে যাই।
মিনিট পাঁচেক পরে টুং টুং করে একটা শব্দ ভেসে আসে। বুঝতে পারি মা হরলিক্সের গ্লাসটা হাতে নিয়ে রোজকার মতন আমার রুমে আসছে।
‘সুমিত একটা কথা বলতে চাই তোকে’।
এতো শান্তভাবে মা কখনো আমার সাথে কথা বলেনি তাই একটু ভয়ই পেয়ে গেলাম। সত্যি এতো সিরিয়াস মাকে এর আগে কখনো লাগেনি। বাঁ হাতে হরলিক্সের গ্লাসটা নিয়ে মায়ের দিকে তাকালাম।
‘বাবা, মা কখনো ছেলের খারাপ চায়না। সাহেব, বাবু এদের সঙ্গ তুই আর অভি ছেড়ে দে। চেষ্টা কর দূরে দূরে থাকতে’।
আর একটাও কোন কথা মা বলেনা। আমিও কিছু জিজ্ঞেস করিনা। পুজার আগে বা পরে প্রতিবার বাবা ফেলুদা নয়ত কাকাবাবুর কোন বই গিফট করে। ছোট থেকেই ওইসব গিলে আসছি। তাই রহস্যের গন্ধ আমি বেড়ালের মাছ শোঁকার মতন করে শুঁকতে পারি।
এটা বলার অপেক্ষা রাখেনা একটা রহস্য রয়েছে। গভীর জটিল একটা রহস্য।
[+] 1 user Likes manas's post
Reply
#12
৩। রহস্য ও সমাধান
ক।



পূজা ক্রমশ এগিয়ে আসছে। আশেপাশে সাদা কাশফুলের সমারোহ আর দিকে দিকে নতুন সাড়ি পড়ে সুন্দরী মহিলাদের কুহুতান, পুজার আগমনী বার্তাকে দিকে দিকে ছড়িয়ে দিচ্ছে। বেশ কয়েকদিন হয়ে গেলো আমি আর ক্লাবের ত্রিসীমানায় যাই না। মাঝে এক দুবার সাহেবদা অভিকে পাঠিয়েছিল আমায় ডেকে পাঠাতে, কিন্তু যাইনি। আসলে সেদিনের মায়ের কথাগুলো আমার মন ছুঁয়ে গেছিল। এর মাঝে হয়ত একদুদিন স্কুলে গেছিলাম। স্কুলের পরিবেশেও পুজো পুজো গন্ধ এসে গেছে। যাবো না যাবো না করেও আজ স্কুলে চলে এলাম। কারন, আজ আলাদা করে প্রতিটা স্টুডেন্টকে স্কুলে ডাকা হয়েছিল। আজ আমাদের স্কুলের হেডস্যার এর ফেয়ারওয়েল। স্কুলে ঢুকতে ঢুকতে প্রায় ১১.১৫-২০ হয়ে গেলো। একটা বড় হলঘরে অনুষ্ঠান হচ্ছিল। এই ১০-১৫ মিনিট এই এতো বড় হলঘরটা প্রায় পুরো ভরে গেছে। দুখানা রোর মাঝ দিয়ে হাঁটতে হাঁটতে অভিকে খোঁজার চেষ্টা করলাম, কিন্তু পেলাম না। হয়ত বা আছে হয়ত বা নেই। আসলে এতো বড় একটা ঘর, খুঁজে পাওয়া খুব কঠিন। একদম শেষের দিকের একটা বেঞ্চে গিয়ে বসলাম। মঞ্চে তখন রবীন্দ্রসঙ্গীত পরিবেশনা করছে কোন এক উঁচু ক্লাসের মেয়ে।
একমনে কিছু একটা ভাবছিলাম তাই বুঝিনি, আমাকে পার করে দুটো মেয়ে পেছনে এলো আর ঠিক আমার পেছনের চেয়ারগুলোয় বসল। আমি সেভাবে খেয়াল করিনি। কিন্তু ফিসফিস করে কথা বলা শুরু হওয়ায় ধীরে ধীরে আমি চিনতে পারলাম। এই কণ্ঠস্বর কি না চিনে থাকতে পারি। এ তো স্কুলের সমস্ত ছেলের হার্টথ্রব। হ্যাঁ, আমার পেছনে সহেলিদি আর ওর এক বন্ধু এসে বসেছে। চোখদুটো স্টেজের দিকে থাকলেও কানদুটো ছিল ওদের কথাবার্তায় মগ্ন।
‘কিরে সহেলি তোর ব্রেকআপ হয়ে গেছে?’
‘হ্যাঁ’, শুধু এতটুকু উত্তর দিয়ে চুপ করে যায় সহেলিদি।
‘এতো অল্পদিনে কি করে ব্রেকআপ হয় রে? আর এতো হ্যান্ডসাম একটা ছেলে, ছেড়ে দিলি কেন? না হয় পড়াশুনায় ভালো নয়...’
‘তুই চুপ করবি ভালো লাগছে না এব্যাপারে কথা বলতে’।
ওরা দুজনেই বেশ কিছুক্ষন চুপ করে থাকে। সেই মেয়েটা আবার কিছুক্ষন পর শুরু হয়ে যায়।
‘সহেলি একটা কথা বলব? প্লিস কিছু মনে করিস না’।
সহেলিদি কোন উত্তর দেয়না। শুধু চুপ করে থাকে। আমার পিটুইটারির নিঃসরণ ক্রমশ তীব্রতর হয়।
‘সাহেবকে আমার অনেকদিন ধরে মনে ধরেছে রে। কি হ্যান্ডসাম ছেলেটা। তোর সাথে তো ব্রেকআপ হয়ে গেছে। তুই কি কষ্ট পাবি যদি আমি ট্রাই মারি। এরকম ই কোন ছেলের সাথে ফাস্ট টাইম সেক্স করতে চাই’।
এর আগে আমার স্কুলের কোন মেয়ের মুখ থেকে ‘সেক্স’ শব্দটা শুনিনি। মাথাটা কেমন ভোঁ ভোঁ করতে থাকে। কত সহজে একটা মেয়ে পটে যায়! এখন বুঝি সত্যিই সাহেবদার একটা ক্যালিবার আছে।
‘এতো বড় ভুল করিস না তুলি’।
সহেলিদির কথায় ভয়ঙ্কর একটা আতঙ্ক ছিল। গলাটা কেমন কেঁপে কেঁপে উঠেছিল। আমি জানতাম এমন একটা কিছু জানতে পারবো যা হয়ত আগে কখনো ভাবিনি বা শুনিনি।
‘মেয়েরা ফাস্ট টাইম সেক্স ভুলতে পারেনা। সারাজীবন ভুলতে পারেনা। আর সেই অভিজ্ঞতা যদি আতঙ্কের হয় তাহলে তো আরও নয়’।
বেশ কিছুক্ষন সব চুপচাপ। আমিও শ্বাস প্রশ্বাস বন্ধ করে ওদের কথা শুনে চলেছি। তুলিদি কিছু একটা বলতে যাচ্ছিল। কিন্তু ওর কথা না শুনেই সহেলিদি শুধু একটা শব্দ উচ্চারন করল।
‘সাইকো’
‘সাহেব সত্যিই সাইকো। কোন মেয়ে যেন ওর পাল্লায় না পড়ে তা চাই আমি’।
‘সাইকো মানে? কি বলছিস কি তুই? ও কি করেছে তোর সাথে? মারধর করেছে? কিরে বল?’
বেশ কিছুক্ষন চুপ করে থাকে সহেলিদি।
‘না সেরকম কিছু নয়। তোকে ঠিক বোঝাতে পারবো না। ও আমায় নয়, আমার শরীরের মধ্যে অন্য কাউকে খুঁজছিল। পাগলের মতন খুঁজছিল’।
‘কাকে খুঁজছিল?’
আবার চুপ করে যায় সহেলিদি।
‘জানিনা রে শুধু এটাই বুঝেছিলাম ও কাউকে একটা চায়। তাকে না পেয়ে অন্য মেয়ের শরীরে তাকে কল্পনা করে’।
‘কি যা তা বলছিস তুই?’
‘আমি একদম সত্যি কথা বলছি। নিজেকে প্রচণ্ড সস্তার মনে হচ্ছিল’।
‘বহুকষ্টে নিজেকে সামলেছি রে। ব্রেকআপ হওয়ার কোন কষ্ট নেই। কিন্তু জীবনের প্রথম সেক্স আমার কাছে শুধুই একটা আতঙ্ক হয়ে রইল। সব ভুলে যেতে চাই। তুলি আমায় প্লিস আর কখনো এব্যাপারে কিছু জিজ্ঞেস করিস না। প্লিস!’
বুঝলাম ওরা এব্যাপারে আর কথা বলবে না। কিন্তু আমার মনের মধ্যে অদ্ভুত সব চিন্তা ভাবনা কল্পনা কিলবিল করে উঠল। যতক্ষণ না এই রহস্যের সমাধান করে উঠতে পারছি আমার নিস্তার নেই।
[+] 1 user Likes manas's post
Reply
#13
৩। রহস্য ও সমাধান
খ।



‘কিরে আজকাল নাকি তুই সহেলীর কাছাকাছি বসছিস!’
কিছুটা চমকেই গেছিলাম। পেছন ফিরে দেখি সাহেবদা, সাথে অভিও। বুঝলাম অভিও ওই প্রোগ্রামে ছিল। ওই গিয়ে লাগিয়েছে। এই কদিন যতটা সম্ভব এড়িয়ে চলেছিলাম সাহেবদাকে। কিন্তু বুঝলাম আজ আর এড়িয়ে যাওয়া যাবেনা। আমি চুপ করে ওখানেই দাঁড়িয়ে থাকলাম। স্কুল থেকে বাড়ি সাইকেলে প্রায় ৫ মিনিট। এই রাস্তাটা ওর সাথেই যেতে হবে, পালানোর কোন উপায় নেই।
‘আচ্ছা, অভি তুই চল, তোর সাথে বিকেলে আবার দেখা হবে। আমি একটু সুমিতের সাথে কথা বলি’।
দেখলাম সুবোধ বালকের মতন অভি বেশ কিছুটা এগিয়ে গেলো। সাহেবদা স্থিরদৃষ্টিতে আমার দিকে তাকাল।
‘সহেলি কি বলছিল রে! সত্যি কথা বলবি কিন্তু’।
চেষ্টা করলাম মিথ্যে বলার।
‘কি বলবে? আমার সাথে সহেলিদির কথা হয় নাকি? তুমি সত্যি সাহেবদা! আমি কি করে বলব ও কি বলছিল’।
জানতাম লুকাতে পারবো না।
‘দেখ ভাই, তুই আমায় মিথ্যে বললে আমি ঠিক বুঝে যাবো। আচ্ছা বলনা কি বলছিল। বলনা প্লিস। দেখ একটা মেয়ের জন্য আমাকে কেন ভুল বুঝছিস বল তো! আরে মেয়েরা হেব্বি ফালতু জিনিষ। আমায় দেখছিস তো। আমিও তো ২ টো বছর আগে তোদের মতই ছিলাম। সাইন্স নিয়ে স্কুলে ভর্তি হয়েছিলাম। একটা মেয়ের পাল্লায় পড়ে সব গেলো...’
সাহেবদার গলায় ভয়ঙ্কর একটা আক্ষেপ ছিল। সাহেবদার কাউকে একটা ভীষণ পছন্দ ছিল। আমায় বা অভিকে তার ব্যাপারে কিছুই বলেনি। কিন্তু জানি তার জন্যই সাহেবদা এরকম ডেসপারেট হয়ে গেছে। আজ আমি জিজ্ঞেস করেই ফেললাম।
‘সাহেবদা তুমি কি কাউকে ভালোবাসতে? কে সে? কখনো তো তার নাম আমাদের বলনি তুমি’।
‘ভালোবাসা’... হো হো করে হেঁসে উঠল ও।
‘আরে সাহেব কখনো কোন মেয়েকে ভালোবাসেনি। কখনো এইসব ফিলিংস টিলিংস জন্মায়ইনি’।
‘তাহলে?’
আমার এই ছোট্ট প্রশ্নটার উত্তর সাহেবদাকে আজ দিতেই হত। সেটা আমিও জানতাম।
‘চল, স্কুলমাঠে একটু বসা যাক। আমি জানি সহেলীর কথা শুনে তোর মাথাটা একটু ঘুরে গেছে। আমার কথাটাও শোন। তারপর নিজেই ভালোমন্দ বিচার করিস’।
আমারও পালানোর জো ছিলনা। সাহেবদার সাথে সাথে আমিও মাঠের মাঝখানটায় গিয়ে বসলাম।
‘জানিস প্রথমবার যখন তুই কোন মেয়েকে চুদবি, দেখবি একটা অদ্ভুত ফিলিংস আসে। নিজেকে একটু পুরুষ পুরুষ মনে হয়। যদি একটু কমবয়সী মেয়ে পাস তো এতো প্রবলেম হয়না। কিন্তু সত্যি বলছি মাইরি, একটু বেশী বয়সী মেয়ে হলে না কেসটা জন্ডিস হয়ে যায়’।
সাহেবদার কথার মাথা মুণ্ডু কিছুই বুঝতে পারছিলাম না। তাও শুনে যাচ্ছিলাম।
‘শালা আমার ভার্জিনিটি এক বাচ্চার মায়ের হাতে নষ্ট হয়েছে’।
কথাটা শেষ করেই খিক করে হেঁসে উঠল ও। আমি কিছুটা হলেও বুঝতে পারলাম। পাড়ায় একটা কানাঘুষো রয়েছে। অনেকের ই মুখ থেকে শুনেছি, সাহেব দা আগে নাকি এরকম লোফাঙ্গার মার্কা ছিলনা।
‘না, আমি ওকে দোষ দিইনা। সেই রাতটা একটা অ্যাকসিডেন্ট ছিল। হয়ত সজ্ঞানে এরকম কখনো হত না। কিন্তু কি করব বল, আমি তো ওকে কিছুতেই ভুলতে পারছি না’।
আমি চুপ করে ছিলাম, কিছু একটা রহস্য যে রয়েছে তা অল্প অল্প বুঝতেও পারছিলাম।
‘জানিস সুমিত, মেয়েরা বাইরে থেকে একরকম আর ভেতর থেকে একরকম হয়। সত্যি বলছি কোন মেয়ের সাথে সময় কাটানো এক আর বিছানায় শোয়া এক। এবার তুই বল যদি প্রথমবারেই তুই এমন কাউকে পেয়ে যাস যার জায়গা অন্য কেউ নিতে পারবেনা; তাহলে কি হবে। নয় নয় করে ১৫ টা মেয়ে চুদেছি এক বছরে। কিন্তু, ওর মতন কেউ নয়’।
আমি জিজ্ঞেস করতে যাচ্ছিলাম, ‘তুমি কার কথা বলছ?’ কিন্তু তার আগেই ও বলে ওঠে
‘যখন আমি দুধের বোঁটাগুলো দাঁত দিয়ে আলতো আলতো করে কামড়ে দিচ্ছিলাম, মুখ দিয়ে উম্ম উম্ম করে শব্দ করছিল। জানিস চোখ বন্ধ করলে আজও ওই শব্দটা আমি শুনতে পাই। আর......... আর ওই নাভীর কাছে যখন জিভটা নিয়ে গেলাম, জানিস ঠিক এইরকমভাবে (আমার হাতটা ওর মাথায় ঠেকিয়ে) আমার চুলে বিলি কেটে দিচ্ছিল’।
সাহেবদার বর্ণনা আমার সারা শরীরে আগুন জ্বালিয়ে দিচ্ছিল। বারবার সেই মোহময়ী নারীর ফ্যান হয়ে উঠছিলাম।
‘তুইও তো কত পানু দেখেছিস! কিন্তু জানিস ওগুলো সব সাজানো। আসলে ওরকম হয়না। আসলে যা হয় তা স্বর্গসুখ। সত্যিই স্বর্গসুখ। ওর ওই চেরা গুদটার গন্ধ আজও আমায় পাগল করে দেয়। জীবনে বহু মেয়েকে চুদেছি। কিন্তু কারুর জন্য আমি এতদিন ধরে উপোষ করে থাকিনি। আমি জানিনা ও আমায় আর ধরা দেবে কিনা। ও তো সেদিন টা শুধুই ভুল হয়েছে ভেবে নিয়ে পার পেয়ে গেলো। আর আমি... আমি তো একদম পাগল হয়ে গেলাম’।
অদ্ভুত লাগছিলো আমার। কিছুই বুঝে উঠতে পারছিলাম না। কি বলব কি বলা উচিত।
‘সহেলি সত্যিই খুব সুন্দরী। ভেবেছিলাম ওর শরীরটা নিয়ে পুরনো স্মৃতিটা চাগিয়ে তুলব। কিন্তু ওই রোগা লিকলিকে শরীর আর এতো কমবয়সী মেয়ে সত্যিই হোল না। আমি জানি আমি তাকে আর কোনদিন পাবো না। কিন্তু দুধের স্বাদ ঘোলে মেটাতে ক্ষতি কি!’
খিক করে হেঁসে উঠল ও। আমি একটু অবাক হয়ে তাকালাম ওর দিকে। আস্তে আস্তে জিজ্ঞেস করলাম
‘দুধের স্বাদ ঘোলে মানে?’
সাহেবদা অনেকক্ষণ আমার দিকে চেয়ে থাকলো।
‘জানিস আমি একটা ভুল করেছিলাম। সেই রাতে ইচ্ছে টা দুজনের ই ছিল। শরীর দুজনের ই সায় দিয়েছিল কিন্তু শালা স্বার্থপরের মতন ও পালিয়ে গেলো... এবারে আর কোন ভুল করব না। সব প্রমান তুলে রাখবো’।
আবার শান্তভাবে জিজ্ঞেস করলাম, ‘কি বলছ কিছুই বুঝতে পারছিনা’।
‘কাল রাতে মিতা কাকিমার সাথে চাঁদা তুলতে বেরিয়েছিলাম। একটা কোয়াটারের সামনে দাঁড়িয়ে। আমি আর মিতা কাকিমা সবার পেছনে। আমি আমার হাতটা ওর হাতে রাখলাম। প্রথমে আমারও একটু ভয় ভয় লাগছিলো। কিন্তু মিতা কাকিমা কোন বাধা দিলো না। মাগী পটেছে। শুধু সময়ের অপেক্ষা’।
আমি নিজের কানকে বিশ্বাস করাতে পারছিলাম না। হ্যান্ডসাম ছেলে দেখলে মেয়েরা কত তাড়াতাড়ি পটে যায়! সেটাই অনুধাবন করছিলাম। হয়ত মিতা কাকিমার ক্ষিদে বেশী, হয়ত বা অন্যকিছু।
‘ওহ, বলতেই ভুলে গেছিলাম আজ তো তোদের বাড়িতেই পুজোর মিটিং আছে। আজ তোদের বাড়িতে যাবো’।
........................................................................................................................
‘কি খবর তোমাদের? এবারে মনে হচ্ছে একটু গা ছাড়া ভাব দেখাচ্ছ!’
শ্যামলকাকু পাড়ার মাতব্বর, ষাটের ওপর বয়স। সকলে শ্যামল কাকুকে একটু মান্যি করে চলে। শ্যামলকাকুর কথাগুলো সাহেবদা, বাবুদা আর অন্যান্য ক্লাবের ছেলেদের উদ্যেশ্যে ছিল। নেতা হয়ে সাহেবদাই উত্তীর্ণ হোল।
‘আরে গাছাড়া ভাব কেন দেখাবো? বলুন না যা করতে হবে তাই করে দেবো’।
সঙ্গে সঙ্গে শ্যামল কাকুর উত্তর, ‘এটা মনে রেখো পাড়ার মেয়েরা পুজোটা সম্পাদনা করে। কিন্তু তোমাদেরকেও কাঁধে কাঁধ মিলিয়ে সমস্ত কাজ করতে হবে’।
চ্যাটাং চ্যাটাং করে প্রত্যুত্তর ও দিয়ে দিলো ও
‘হ্যাঁ করব তো। আগেরবার তো বর্ণালী কাকিমার সাথে আমরা ছিলাম। যেখানে যেখানে উনি কালেকশনে গেছেন আমরাও গেছি। মার্কেটিংটা আমিই তো বর্ণালী কাকিমাকে সঙ্গে করে করেছিলাম। এবারও করব’।
‘না’।
মায়ের এই ধীরস্থির অথচ দৃঢ়প্রতিজ্ঞ ‘না’র মধ্যে অনেককিছু লুকিয়ে ছিল। দেখলাম মিটিং এ উপস্থিত সকলেই মায়ের মুখের দিকে তাকাল।
‘আসলে আগেরবারের অভিজ্ঞতা থেকেই বলছি। কালেকশনের জন্য আমরাই যথেষ্ট। চেনা পরিচিতি আমাদেরও খুব একটা কম নেই। আর মার্কেটিং! ৫০ লাখ বাজেট এর পুজো! একটা টাটা সুমো বা মারুতি ভাড়া করলেই হয়’।
দেখলাম সাহেবদা মাটির দিকে তাকিয়ে জোরে জোরে শ্বাস নিচ্ছে। ও যে প্রচণ্ড অপমানিত বোধ করছে তা বেশ ভালোই বোঝা যাচ্ছে।
‘এটা কি দুজন জয়েন্ট সেক্রেটারির ই মতামত। নাকি একজনের?’
ওখানে বসার অনুমতি আমার ছিলনা। কিন্তু, কিছুটা দূরে দাঁড়িয়ে বেশ ভালোই উষ্ণতা অনুভব করছিলাম। সাহেবদা সম্ভবত অগ্নিবাণ নিক্ষেপ করেছে।
‘না, ছেলেরা থাকুক না! সবকাজ তো আর মেয়েদের দিয়ে হয়না। আমি বলছিলাম...’
‘তোমায় বিশেষ কিছু বলতে হবেনা মিতা। পরে আমি তোমায় সব বুঝিয়ে দেবো। এবারের পুজোটা তুমি বরং কিছুটা শিক্ষানবিশি ঢঙে কাটিয়ে দাও। পরের বার থেকে সিদ্ধান্ত জানিও’।
চুপ করে যায় মিতা কাকিমা আর ততধিক নীরব হয়ে যায় সাহেবদা।
[+] 1 user Likes manas's post
Reply
#14
৩। রহস্য ও সমাধান
গ।


শেষ ২-৩ দিন ধরে মাকে একটু অন্যমনস্ক মনে হচ্ছিল। আমিও সেভাবে বাড়ির বাইরে বেরইনি। সাহেবদা যদিও অভিকে পাঠিয়েছিল আমায় ডাকতে, তাও মায়ের নিষেধের জন্য আমি বাইরে বেরয়নি। ড্রয়িং রুমে টিভিটা খুলে বসেছিলাম। পুজোর সময় টিভি দেখাটাও প্রচণ্ড বিরক্তিকর। যেন কোন কাজ নেই বলে রিমোটটা নাড়াচড়া করে যাওয়া। টেবিলের ওপর মায়ের ফোনটা বিকট জোরে বেজে উঠল। মা, বোধহয় তখন রান্নাঘরে। আমি জোরে একবার ডাকলাম,
‘মা, ফোন এসেছে। তাড়াতাড়ি আসো’।
ভেতর থেকে মায়ের আওয়াজ এলো
‘দেখ তো কার ফোন। এদিকে নিয়ে আয়’।
ফোনের স্ক্রিনে চোখ রেখে দেখি আননোন নাম্বার। রিসিভ করে নিলাম।
‘হ্যালো কে বলছেন?’
ওপাশ থেকে ভারী গলায় উত্তর ভেসে এলো
‘সরি এই নাম্বারটায় এমারজেন্সি কারনে ফোন করতে হোল। বরুণ কোথায়? বরুণকে অনেকক্ষণ ধরে চেষ্টা করছি কিন্তু পাচ্ছিনা’।
আমি উত্তর দিতে যাচ্ছিলাম ‘বাবা তো অফিসে’। কিন্তু তার আগেই হন্তদন্ত করে মা চলে এলো। আমি আর কি করতাম, ‘আপনি হোল্ড করুণ, আমি মাকে দিচ্ছি’ বলে ফোনটা মাকে ধরিয়ে দিলাম।
চোখমুখের ইশারায় মা বোঝাতে চাইল, ‘কে ফোন করেছে রে?’ আমিও ইশারায় বুঝিয়ে দিলাম যে আমি জানিনা। ঘরে দুটো মাত্র প্রাণী তাই পিনড্রপ সাইলেন্ট। ওপাশের কথা সম্পূর্ণভাবে শোনা যাচ্ছিল।
‘হ্যালো বৌদি বরুণকে একটু দেবেন? ফোন সুইচ অফ করে রেখেছে। একটা গুরুত্বপূর্ণ ফাইল পাচ্ছিনা। আমাদেরও তো পুজোর ছুটি দরকার। সেই এক সপ্তাহ আগে ছুটি নিয়ে বেরিয়েছে’।
আমার মাথার মধ্যে দিয়ে একটা কালবৈশাখীর ঝড় বয়ে গেলো। বাবা তো অনেক আগে থেকেই জানিয়ে দিয়েছে যে এবার পূজায় কোন ছুটি নেই। অফিসে অনেক রিকোয়েস্ট করার পরও ছুটি পায়নি। ‘বাবা কোথায়?’ আমি এটাও জানি আমার চেয়ে কয়েকশ গুণ বেশী ঝড় মায়ের ওপর দিয়ে বয়ে যাচ্ছে। জানি মা এক্ষুনি হয়ত ঘাবড়ে গিয়ে বলবে
‘আরে ও তো বলল অফিস থেকে ছুটি পায়নি। আরে আপনারা দেখুন না ও কোথায় গেলো। কোন বিপদ হয়নি তো?’।
কিন্তু সেরকম কিছুই হোল না। মা চোখদুটো বন্ধ করে বেশ কিছুক্ষন নীরব থাকলো। আমিও মাকে একা ছেড়ে একটু পেছনে সরে গেলাম।
‘বৌদি, বরুণ বাড়িতে আছে তো?’।
‘হ্যাঁ, ও তো বাড়িতেই এসেছিলো, কিন্তু কয়েকদিনের জন্য একটু বেড়িয়েছে। গ্রামের বাড়ি গেছে’।
অদ্ভুত লাগলো এতো বড় মিথ্যে কথাটা মায়ের মুখ থেকে শুনে।
‘এই রে এবার কি করব। আমায় তো ফাইলটা জমা দিতে হবে’।
‘এককাজ করুণ না, আপনি দীপাকে একবার ফোন করুণ। দীপা জানলেও জানতে পারে’।
দীপা আমার মায়ের কলেজের সহপাঠিনী ছিল। শুনেছিলাম মায়ের সাথে বাবার পরিচয় কলেজে পড়াকালীন সময় থেকে। দীপা মাসি আর বাবা একি অফিসে চাকরি করে। দীপা মাসি আমাদের পারিবারিক বন্ধু। মায়ের চোখেমুখে অদ্ভুত একটা উদ্বেগ। যেন ফোনের অপরপ্রান্ত থেকে কিছু একটা শোনার জন্য মা উদগ্রীব হয়ে বসে আছে।
‘আরে দীপাও তো বরুনের সাথেই বেরোল। দুজনেই এক সপ্তাহ আগে বেড়িয়েছে’।
দেখলাম মা জোরে একটা দীর্ঘশ্বাস নিল। কিছুই বলল না। ওপাশ থেকে সেই ভদ্রলোকের কণ্ঠ ভেসে এলো...
‘ঠিক আছে বৌদি। শারদীয়ার আগাম শুভেচ্ছা। আপনি ভালো থাকুন সুখে থাকুন। আমি দীপাকেই ফোন করে দেখি’।
সামনেই একটা চেয়ার ছিল মা ওর ওপরে মাথায় হাত দিয়ে বসে পড়ল। আমি কিছুই বুঝতে পারছিলাম না। বেশ কিছুক্ষন বসে থাকার পর মা কেমন কাঁপতে কাঁপতে ভেতরের ঘরে চলে গেলো। আমি যে কি করব তা কিছুই বুঝতে পারলাম না। আমিও আমার পড়ার ঘরে ঢুকে গেলাম।
মনটা উসখুস করছিল। বারবার ইচ্ছে করছিল মা কি করছে তা দেখার। গুটিগুটি পায়ে বেরিয়ে এসে ভেতরের ঘরে উঁকি দিলাম।
ডায়েরী লেখার অভ্যাস মায়ের একসময় থাকলেও আমি জ্ঞান হওয়ার পর থেকে খুবই কম লিখতে দেখেছি। সাধারনত যখন মায়ের মন খুব খারাপ থাকে তখনই মা লেখালিখি করে। চেয়ারের ওপর বসে একমনে মা লিখে চলেছে। বহুবার ভেবেছি, মা কি লেখে একবার পড়ে দেখবো কিন্তু ড্রয়ারের ভেতর লক করে রাখায় সেরকমভাবে কখনো সুযোগ পাইনি।
হথাত কর্কশ স্বরে মায়ের মোবাইলটা বেজে উঠল। আমিও মুখটা লুকিয়ে নিলাম আর আমার ঘরে চলে গেলাম। ফোনটা রিসিভ করার সাথে সাথে ওপাশ থেকে বাবার সেই পরিচিত কণ্ঠটা ভেসে এলো।
‘আরে বর্ণালী, তোমায় ভেবেছিলাম সারপ্রাইস দেবো। কিন্তু অর্ণবদা পুরো প্ল্যানটা ভেস্তে দিলো। অফিস থেকে ছুটি নিয়ে সোজা চলে গেছিলাম জলপাইগুড়ি। অফিসের ই একটা কাজ ছিল। তোমার জন্য দারুন দারুন সব গিফট নিয়ে আসছি। এখন হাওড়াতে। আর ৪-৫ ঘণ্টার মধ্যেই ঘরে ঢুকে যাবো’।
বাবা একটু জোর করে হেঁসে হেঁসে কথাগুলো বলার চেষ্টা করলেও বাবার গলায় যে প্রচণ্ড একটা ভয় ছিল তা বলার অপেক্ষা রাখেনা।
দেখলাম মা একটা মুচকি হাসল। সেই হাঁসিতে অবজ্ঞা ছিল, প্রতিহিংসাও ছিল।
‘আমিও তোমার জন্য একটা সারপ্রাইস গিফট এনেছি। তুমি তাড়াতাড়ি আসো। আমিও তোমাকে ওই গিফটটা না দেখালে নিস্তার পাবো না’।
মায়ের দুচোখে প্রতিশোধের আগুন জ্বলজ্বল করে জ্বলছিল। অঙ্ক বইটা খুলে পড়তে বসার ভান করলাম। প্রচণ্ড একাগ্রতায় একদৃষ্টিতে বইয়ের দিকে তাকিয়ে থাকলাম। বুঝতে পারিনি কখন মা পেছনে এসে দাঁড়িয়েছে।
‘সুমিত, আমি একটু অফিস বেরচ্ছি। আধ ঘণ্টার মধ্যেই চলে আসবো’।
দেখলাম মায়ের চোখে মুখে ভয়ঙ্কর প্রতিশোধের স্পৃহা। বেশীক্ষন দাঁড়ালো না মা। আমিও বেশীকিছু বললাম না। কিছুক্ষনের মধ্যেই বাইরের গ্রিলটায় টং করে একটা শব্দ হোল। অর্থাৎ মা বেরিয়ে গেলো। আমার মনে তখন একটাই প্রশ্ন, ‘ডায়েরীটা কি বাইরে আছে না মা আবার ড্রয়ারে ঢুকিয়ে দিয়ে গেছে’।
দৌড়ে গেলাম ভেতরের ঘরে। হ্যাঁ, আজ মা ভুল করে ফেলেছে। ডায়েরীটা তখনও টেবিলের ওপর ই রাখা। বহুবার চেষ্টা করেছি মা কি লেখে তা জানার, কিন্তু পারিনি। আজ আমার হাতের সামনে সেই রহস্যের সমাধান। এক এক করে পাতা উল্টাতে থাকলাম।
‘বরুণ মনে হয় আমায় ঠকাচ্ছে। জানিনা এটা শুধুই আমার সন্দেহ কিনা। বরুনের ট্রান্সফার হয়ে গেলো। একমাসের মধ্যে সেই একি জায়গায় দীপারও কিকরে ট্রান্সফার হোল। দাদা, বহুবার বলেছিল বরুনের নাকি চরিত্র ভালো নয়। আমি তখন বিশ্বাস করিনি। কেন জানিনা আজ আমার বরুণকে প্রচণ্ড অবিশ্বাস হচ্ছে’।
‘আমি নিজের চোখে দেখেছি, পার্টিতে দীপার হাতের ওপর বরুণ ওর হাতটা রাখল। এটা মনের ভুল হতে পারেনা। বরুণ আর দীপার অবৈধ সম্পর্ক আছে। আমি কি করব, সুমিতকে নিয়ে কোথাও যেতেও পারছিনা। বাপের বাড়িতেও ঠাই হবেনা’।
‘আমি কক্ষনো ভাবতে পারিনি বরুণ আমায় এভাবে ঠকাবে। আজ আমি আর বরুণকে আপত্তিকর অবস্থায় দেখলাম। আমি ওকে ক্ষমা করতে পারবো না। ওকে ছেড়ে যেতেও পারবো না। সুমিতকে নিয়ে একা যাবো কোথায়’
‘নিজের শরীরের ক্ষিদে প্রতিরোধ করে আমি রোজ ঠকে চলেছি। আমি কেন নিজেকে কষ্ট দিয়ে যাবো। সাহেব ছেলেটা আকারে ইঙ্গিতে আমার কাছে ঘেঁষতে চায়। ছেলেটা খারাপ ও নয়। আমি আর পারছিনা। আমার যৌবন কষ্টে জ্বলে পুড়ে ছাড় খার হয়ে যাচ্ছে’।
‘আমি বিশাল বড় অন্যায় করলাম। বরুণ যে ভুল করেছে আমিও সেই একি ভুল করে বসলাম। কাকে ঠকালাম আমি? নিজেকে। শুধু সুমিতের জন্য বেঁচে থাকা। নয়ত সত্যিই আর বাঁচতে ইচ্ছে ছিল না’।
‘বরুণ সব স্বীকার করেছে। জানি ওকে হয়ত ক্ষমা করতে পারবো না। কিন্তু তবুও... ভুল তো আমিও করেছি। যা হয়ে গেছে তা হয়ে গেছে। বরুণ আমায় কথা দিয়েছে, ও দীপার সাথে দুরত্ব বজায় রেখে চলবে’।
আমার মাথাটা কেমন ভোঁ ভোঁ করে ঘুরছিল। গেটে আবার টং করে একটা শব্দ হোল।
যাঃ আজ মা কি লিখেছে তা পড়া হোল না। সেটা পড়া খুব গুরুত্বপূর্ণ ছিল। ডায়েরীটা বন্ধ করে দৌড়ে নিজের রুমে ঢুকে গেলাম।
[+] 1 user Likes manas's post
Reply
#15
৩। রহস্য ও সমাধান
ঘ।


দ্রুত ডায়েরীটা ছেড়ে মূল দরজার সামনে এসেছি, কিন্তু দেখি মা নয় অভি। আমার কপালে তখন ঘামের ফোঁটা। দেখলাম অভি আমার দিকে বিচ্ছিরিভাবে তাকিয়ে আছে।
‘সুমিত, সাহেবদা ডাকছে। জরুরী দরকার আছে। চল’।
আমি জানতাম মা অফিসে যায়নি। তাই ভাবলাম একবার বাইরে থেকে ঘুরেই আসি। যদি মাকে দেখতে পাই। আসলে বেশ ভয় করছিল। রাগের বশে মা আবার কিছু ভুল সিদ্ধান্ত নেবেনা তো। আমি অভির সাথে বেরিয়েই পড়লাম।
বাইরে থেকে দরজাটা লক করে কিছুটা এগিয়ে যেতেই দেখি মা এদিকে আসছে।
খুব গম্ভীরভাবে মা জিজ্ঞেস করল
‘কি রে কোথায় যাচ্ছিস?’
আমি উত্তর দিলাম
‘অভির বাড়িতে যাচ্ছি’।
ভাবলাম মা বুঝি কিছু বলবে। সেরকম কিছুই বলল না। ‘অভির বাড়িতেই থাকিস। বাইরে বেরস না’। বলে মা সোজা আমার হাত থেকে চাবিটা নিয়ে চলে গেলো।
আমি আর অভি সামনে এগিয়ে চলেছিলাম, কিছুটা দূরে একটা পুরনো অশ্বত্থ গাছের পেছনে দেখি কেউ একটা দাঁড়িয়ে। আরও কিছুটা যাওয়ার পর বুঝি ওটা বাবুদা। অভির দিকে তাকিয়ে বাবুদা কিছু একটা ইশারা করে। অভি উত্তর দেয়
‘হ্যাঁ, ও আমার বাড়িতেই থাকবে’।
কেমন যেন সবকিছু পরিকল্পিত লাগছিল। সবাই সব জানে শুধু আমিই কিছু জানিনা।
হাঁটতে হাঁটতে কখন যে অভির বাড়িতে পৌঁছে গেছি খেয়াল নেই। মিতা কাকিমা ভেতরেই ছিল।
‘আরে সুমিত এদিকে তো আর আসিস ই না। কি খবর? মা কি করছে? আজ কি অফিস গেছিল নাকি?’
আমার একটাও কথার উত্তর দিতে ইচ্ছে হচ্ছিল না। সারাক্ষন মাথার মধ্যে একটাই কথা ভনভন করছে। বাবুদা আমাদের বাড়ির সামনে কি করছিল। আর মা বাবাকে কি গিফট দিতে চায়। কাকিমা আমার জন্য এক বাটি পায়েস নিয়ে এলো। আমি শুধু একটাই কথা ভাবছিলাম কি করে কোন অজুহাত দেখিয়ে এখান থেকে বেরোতে পারি। প্রায় গোগ্রাসে পায়েসটা শেষ করলাম। বুঝতে পারছিলাম আমাকে এখানে নিয়ে আসাটা পরিকল্পনামাফিক। আমি শুধু অপেক্ষা করছিলাম অভির। কখন ও একটু দূরে সরে যায় আর আমিও কোন একটা অজুহাত দেখিয়ে ওখান থেকে চলে যাই।
‘অভি যাও স্নান করে নাও। দেখো সুমিত কেমন লক্ষ্মী ছেলের মতন সকাল সকাল স্নান করে নিয়েছে’।
আমিও ঠিক এই মুহূর্তটার জন্য অপেক্ষা করছিলাম। একটা অজুহাত পেয়ে গেলাম।
‘কাকিমা আমায় একটু স্যার এর বাড়িতে যেতে হবে। একটা নোটস নিয়ে চলে আসছি’।
‘আরে এই দুপুরবেলা কেন! একটু রয়ে সয়ে বিকেল করে যাস’।
‘না না কাকিমা বিকেলে স্যার থাকবেন না’।
বলে কোনরকমে ম্যানেজ করে বেরিয়ে পড়লাম। মাথার মধ্যে একটাই চিন্তা; বাড়ি ফেরা আর রহস্যের বাকি অংশে ইতি টানা। প্রায় রেসে দৌড়ানোর মতন করে দৌড়াতে শুরু করলাম। গ্রিলের দরজাটার সামনে এসে দেখি ওতে তালা লাগানো। পাঁচিল টপকানো ছাড়া অন্য কোন উপায় আর ছিল না। পাঁচিলের ওপর আবার পেরেক পোঁতা। বহুকষ্টে বাঁদিকের সীমানাটায় একটু ফাঁকা জায়গা পেলাম। কোনরকমে হাতড়ে ওপাশে গিয়েই পা টিপে টিপে সামনের দিকে এগিয়ে গেলাম।
ঘরের মূল দরজাটা ভেতর থেকে বন্ধ। দরজার ঠিক বাইরেই একজোড়া জুতো। এই জুতোগুলো আমি খুব ভালো করেই চিনি। একটা সাহেবদার আর একটা বাবুদার। আমার তলপেটটা তখন চিনচিন করছে। অচেনা এক যৌনতার আভাস পেতে শুরু করেছি।
নর্দমা বরাবর হাঁটতে শুরু করলাম। ভেতর থেকে কোন শব্দও আসছেনা। শোয়ার ঘরের জানলাগুলো ভেতর থেকে বন্ধ। সাধারনত আমাদের বাড়ির জানলাগুলো দিনের বেলা খোলা থাকে। রহস্য আর যৌনতার আবেশে আমার মাথাটা ঝিমঝিম করতে শুরু করল। বাড়ির পেছন দিক দিয়ে ক্রমশ বাড়িটাকে পরিক্রমন করতে শুরু করলাম। একটাও জানলা খোলা নেই। ভেতরে কি হচ্ছে তা আমার পক্ষে বোঝা কোনরকমে সম্ভব নয়। হতাশ হয়ে এক জায়গাতেই দাঁড়িয়ে পড়লাম।
হথাত মনে পড়ল, আমি সকালের দিকে একবার ছাদে উঠেছিলাম। ছাদের দরজাটা খোলা থাকতে পারে। মা সাধারনত ছাদের দরজাটা বন্ধ করতে যায়না।
জানলার ওপর একটা পা রেখে দুহাত দিয়ে শেডের ওপর ভর দিলাম। বেশ ভয়ভয় করছিল, আশেপাশে কেউ দেখতে পারে, পা পিছলে পড়েও যেতে পারি। তবুও সাহস করে চেষ্টাটা করেই ফেললাম। হ্যাঁ, কিছুটা চেষ্টা করার পর সত্যিই শরীরটা ওপরের দিকে উঠে গেলো। কোনক্রমে শেডটার ওপর দাঁড়িয়ে পড়লাম। আর কয়েকহাত ওপরে আরেকটা শেড। তারপর পাঁচিল আর সেটা টপকালেই ছাদ। এবার সত্যিই খুব ভয় করছিল। কারন এবার পড়লে সত্যিই কোমরটা ভাঙবে। দুহাত দিয়ে জোরে একটা চাপ দিয়ে কোনরকমে শরীরটা ধনুকের মতন বাঁকিয়ে ওপরে উঠলাম। হ্যাঁ সত্যিই পেরে গেলাম। আর এক মুহূর্ত দেরি না করে এক লাফে ছাদের ওপর। হ্যাঁ, অনুমানটা কাজ করে গেছে। ছাদের দরজাটা সত্যিই খোলা ছিল।
খুব সন্তর্পণে এক পা এক পা করে নীচে নামলাম। কিছুটা নীচে যাওয়ার পরই দেখি চেয়ারের ওপর কেউ একটা বসে। পরনে সাদা হাফহাতা গেঞ্জি। পেটের ভুঁড়িটা দেখে মনে হোল বাবুদা। আর তো কোনমতেই নীচে নামা যায়না। উবু হয়ে ওখানেই বসে থাকলাম। অদ্ভুত একটা উত্তেজনা হচ্ছে। আমি বাবুদাকে দেখতে পাচ্ছি কিন্তু বাবুদা আমায় দেখতে পাচ্ছেনা। জানিনা কতক্ষন বসে থাকতে হবে। অন্তত যতক্ষণ না ওখান থেকে ও নড়ে ততক্ষন নয়।
‘আরে ভেতরে আসো না। লজ্জা পাচ্ছ কেন?’
ডান দিকে আমাদের শোয়ার ঘরটায় দেখলাম একটা লম্বা পা, মুখটা দেখা যাচ্ছেনা। সাহেবদার শরীরের গড়নটাই এমন যে আমি ওকে অনায়াসে চিনতে পারি। বাবুদা কিছুটা ইতস্তত করছিল, কিন্তু বারবার সাহেবদার অনুরোধে শেষমেশ ভেতরে গেলো। স্বাভাবিকভাবে যে প্রশ্নটা আমার মনে বারবার ঘুরঘুর করছিল তা হোল; ‘মা কোথায়?’ আমি আরও ২-৩ পা নীচে নামলাম। না সামনের বারান্দাটায় কেউ নেই। এখানে বসে থাকলে সত্যিই কিছু দেখতে পাবো না। চেয়ারটার ঠিক পাশেই আমার পড়ার ঘর। ওখানটায় চলে গেলে অনায়াসে লুকানোর একটা জায়গা পেয়ে যাবো। আর দেরী করলাম না। পা টিপে টিপে সিঁড়ি দিয়ে নীচে নেমে গেলাম। দরজাটা খোলাই ছিল। কোনদিকে না তাকিয়ে সোজা ভেতরে ঝাঁপ দিলাম। আমার খাট আর আলমারিটার মাঝে বেশ কিছুটা প্রশস্ত জায়গা রয়েছে। ভাবলাম লুকানোর জন্য ওটাই সবচেয়ে নিরাপদ। যা ভাবা তাই কাজ।
‘আরে ছাড় না! বলছি তো একটা ফোন করে চলে আসবো’।
এতক্ষনে মায়ের আওয়াজ পেলাম। আমার প্যান্টের ওপর তখন তাঁবু হয়ে লিঙ্গটা দাঁড়িয়ে গেছে। আবার অন্তরে ভয়ঙ্কর একটা জ্বালাও রয়েছে, বুঝতে পারছি আমার মাকে দুটো রাস্তার কুকুর আজ ছিঁড়ে ছিঁড়ে খাবে আর আমায় সবকিছু মুখ বুঝে সহ্য করতে হবে।
হথাত পায়ের আওয়াজ। বুঝলাম আমার ঘরটায় কেউ ঢুকেছে। কিছু বুঝে ওঠার আগেই মায়ের গলার আওয়াজ।
‘হ্যাঁ, কতদুর এলে?’
‘ঠিক আছে দেরী হলেও কোন অসুবিধা নেই। আরে শোন না তোমায় বলেছিলাম না একটা দারুন গিফট দেবো। জানো তোমার বাড়িতে তোমারই পাড়ার দুটো ইয়ং ছেলে বসে। সাহেব আর বাবু। কি নটি দুজনে। আজ ওদের সাথে আমি শোব’
‘কি? কি বলছ? দিনের পর দিন তুমি আমায় ঠকিয়েছ বরুণ। তুমি দীপার সাথে শুতে পারো আর আমি পরপুরুষের সাথে শুতে পারিনা? তোমায় আমি ডিভোর্স দেবো না বরুণ। তোমারই বাড়িতে থাকবো। ওহ সরি, এই বাড়িটা আমারও’।
‘আরে না না ফোনটা কাটবো না। ফোনটা লাউড স্পিকারেই থাক। তুমিও শোন তোমার বিয়ে করা বউ কিভাবে পর পুরুষকে আনন্দ দিচ্ছে’।
খাটের তলা দিয়ে দেখেছিলাম মা আমার দিকে পেছন ঘুরে আছে। মুখটা খুব সন্তর্পণে ওপর দিকে তুললাম। মায়ের শাড়িটা জবুথবু হয়ে কোনরকমে গায়ে জড়ানো। মাথার সিঁদুরটা লেপটে গিয়ে সারা কপালে লেগে গেছে। মা হাঁটতে হাঁটতে আবার দরজার দিকে চলে গেলো। আমিও মাথাটা নীচু করে নিলাম।
বাইরে থেকে একটা খট করে শব্দ হোল। প্রথমে কিছু বুঝলাম না। তারপর মুখটা উঠিয়ে জানলার দিকে ভালো করে দেখলাম। মা ঘরটা বাইরে থেকে লাগিয়ে দিয়েছে। বেশ মুশকিলে পড়লাম। এখন এই বন্ধ ঘরটায় আমি একা আর ওদিকে দুখানা জানোয়ার আমার মায়ের জন্য আমার বাবামার বেডরুম এ অপেক্ষারত।
আমার পড়ার ঘর আর মায়ের শোয়ার ঘরের মাঝে শুধু একখানা জানালা। সেটা ছিটকিনি লাগানো নেই শুধুই আলতো করে লাগানো। হাল্কা করে জানলাটা ফাঁক করলাম। ঘরের ভেতরের দৃশ্যটা কয়েক মুহূর্তের জন্য চোখের সামনে ভেসে উঠল। লজ্জায় আর অপমানে চোখটা সরিয়ে নিলাম। কিন্তু ভেতরে এক অদ্ভুত নিষিদ্ধ যৌনতার স্বাদ ততক্ষনে আমায় কুড়ে কুড়ে খাচ্ছে।
আমাদের খাটটা বড় পালঙ্কর মতন। পেছনে কাঠের হেলান দেওয়ার জায়গা। সাহেবদা হেলান দিয়ে বসে আছে। মায়ের ভারী দুখানা পাছা ঠিক সাহেবদার দুটো হাঁটুর ওপর বসানো। আরও অদ্ভুত লাগলো মায়ের পড়নের সাড়িটা। লাল পাড় সাদা শাড়ী, যা সাধারনত পুজোর সময় পুস্পাঞ্জলি দিতে মা পড়ে। কপালে ল্যাপটানো সিঁদুর আর পড়নের ওই লাল পাড় সাদা শাড়ী যেন বারবার করে সাহেব আর বাবুদাকে এটাই বুঝিয়ে দিচ্ছে ওরা কোন কুমারী মেয়ে নয় পরের বিয়ে করা বউকে ভোগ করছে। খুব ভালো করে ওদের অনুভূতিটা অনুভব করছিলাম। সাহেবদার হাতদুটো আলতো আলতো করে মায়ের বিশাল দুটো দুধকে নীচ থেকে ওপরের দিকে ঠেলে ঠেলে তুলছে। যেন মাকে ধীরে ধীরে কামনার চরম মুহূর্তর আগের সেই সিক্ত অবস্থায় নিয়ে যাওয়ার আপ্রান প্রচেষ্টা। লম্বা জিভটা বার করে মায়ের গাল থেকে ঘাড় অবধি নোংরা লালার চিহ্ন এঁকে দিচ্ছে। অদ্ভুত লাগলো বাবুদাকে। বাবুদা যে এতো লাজুক তা আগে বুঝিনি। বেশ কিছুটা দূরে চুপ করে দাঁড়িয়ে আছে।
দেখলাম মাকে চাঁটতে চাঁটতে সাহেবদা বাবুদাকে ইশারা করছে। যেন বলছে, ‘কি হোল দাঁড়িয়ে কেন, তুমিও শুরু কর। আজ তো বর্ণালী আমাদের বাঁধা দাসী’। বাবুদা মাঝে মধ্যে ওদের দিকে তাকাচ্ছে আবার মুখটা সরিয়ে নিচ্ছে। সাহেবদার হাতদুটো মায়া দয়া দেখানো বন্ধ করে দিলো। প্রচণ্ড জোরে জোরে মায়ের দুধদুটো কালো ব্লাউজটার ওপর থেকে দলাই মালাই করতে শুরু করল ও। মায়ের মুখ থেকে ততক্ষনে উম্ম উম্ম করে অদ্ভুত একটা শব্দ বেরোতে শুরু করেছে।
সাহেবের অযাচিত যৌনাচার সহ্য করতে করতেই মা একবার সামনের দিকে তাকিয়ে উম্ম আম্ম করে ইঙ্গিত করল। ইঙ্গিতটা যে বাবুদার দিকেই ছিল তা বাবুদার মত আমিও বুঝে গেলাম। আর দেরী না করে পড়নের গেঞ্জিটা ছুঁড়ে ফেলে দিল বাবুদা। মায়ের বাঁ পাটা ওপরের দিকে উঠিয়ে এক এক করে বুড়ো আঙুল থেকে শুরু করে সব কটা আঙুল ক্রমান্বয়ে মুখের মধ্যে পুড়তে শুরু করল। প্রবল কাম দহনে মায়ের সারা শরীরে তখন ঝরঝর করে ঘাম দিচ্ছে। সাহেবের হাতটা কখন যে মায়ের সাড়িটা খুলে কোমরের কাছে নামিয়ে দিয়েছে আমিও খেয়াল করিনি। বাকি কাজটা বাবুদাই করে দিলো। কোমরের কাছে ঘুরিয়ে ঘুরিয়ে সাড়িটা একটানে খুলে মেঝেতে ছুঁড়ে ফেলল।
এতক্ষন যে মাকে দেখে মনে হচ্ছিল ভদ্র বাড়ির এক অভিজাত মহিলা দুই বদ ছেলের খপ্পরে পড়েছে; এখন তাঁরই রূপটা কিছুটা ভাড়া খাটা বেশ্যার মতন। আমার পক্ষেও আর নিজেকে নিয়ন্ত্রন করা সম্ভব ছিল না। পড়নের হাফ প্যান্টটা টেনে নীচে নামিয়ে দিয়ে ধনটা বার করে খিঁচতে শুরু করলাম। বাবুদার হাতটা ক্রমশ মায়ের হাঁটুর গোল চাকতিটা অতিক্রম করে থাইয়ের দিকে চলতে শুরু করল আর সেই সমবেগে মায়ের মাথাটাও একবার বাঁ পাশ ও একবার ডান পাশে সমতালে দুলতে লাগলো। সাহেবদার কিছুটা অসুবিধা হচ্ছিল বটে, কিন্তু পরম শক্তিশালী পৌরুষে ও মায়ের ঘাড়ের ওপর নিজের মুখটা রেখে সম্পূর্ণ শরীরটার ই দখল নিয়ে নিল।
নিজের মাকে অন্যের হাতে পাগলের মতন চোঁদন খেতে দেখছি। সত্যি আমারও আর নিজের ওপর নিয়ন্ত্রন ছিলনা। ফিনকি দিয়ে মাল বেরিয়ে নীচে রাখা টেবিলের ওপর গিয়ে পড়ল। শরীরটা অবশ হয়ে এলো। আর ভেতরের দিকে দেখতে ইচ্ছে করছিল না। খাটের ওপর চুপ করে বসেছিলাম। ভেতর থেকে নারী পুরুষের সম্মিলিত উহ আহ আওয়াজ তখনও ভেসে আসছে। মনের মধ্যে হতাশা লজ্জা অপমান সবই ছিল কিন্তু সবকে পার করে যা বেশী করে দেখা দিলো তা হোল নিষিদ্ধ যৌনতা। প্যান্টের ওপর বাড়াটা কখন আবার তাঁবু খাটিয়ে দাঁড়িয়ে গেছে খেয়াল নেই।
আবার গেলাম জানালার কাছে। এই প্রথম চোখের সামনে মায়ের লাল রঙের চেরা গুদটা দেখলাম। আশেপাশে হাল্কা হাল্কা কালো চুলের রেশ রইলেও গুদটা স্পষ্টভাবে দৃশ্যমান। বাবুদা দুহাত দিয়ে মায়ের পা টা যতটা সম্ভব ফাঁক করে আছে আর বাবুদার জিভটা গুদের ফুলে ওঠা পাপড়িদুটোকে কাঁপিয়ে কাঁপিয়ে এফোঁড় ওফোঁড় করে চলেছে।
সাহেবদা কিছুটা ওপরের দিকে উঠে মায়ের মাথাটা নিজের কোলের ওপর রাখল। প্যান্টের চেনটা খুলতেই কালো লকলকে বিশাল বাড়াটা বেরিয়ে পড়ল। ভাবিনি মা কখনো ভুভুক্ষু ভিখারির মতন ওই ললিপপটার ওপর ঝাঁপিয়ে পড়বে। নিমেষের মধ্যে ওই বিশালাকার যন্ত্রটা মায়ের মুখের মধ্যে ঢুকে গেলো। আর এটা বাবুদার জন্য একেবারে অনুঘটকের কাজ করল। এক টানে নিজের পাজামাটা টেনে বাবুদা নীচে নামিয়ে দিলো। মায়ের মুখের মধ্যে সাহেবের বাঁড়াটা থাকলেও নজরটা ছিল নীচের দিকে। আমি জানি আমার মতন মাও কিছুটা ভয়ে কেঁপে উঠেছিল। কোন মানুষের লিঙ্গ যে এতো বড় হয় তা আমিও কখনো ভাবিনি। বাবুদার ধৈর্য ধরার কোন অভিপ্রায় ছিলনা।
প্রথমে চেরা অংশটায় কিছুটা ঘষাঘষি করে তারপর লম্বা একটা থাপ। সাহেবের লিঙ্গটা মুখে রাখা অবস্থাতেই আম ‘উউ উউউ’ করে শব্দ করতে করতে কাঁপতে শুরু করল। কাপছিলাম আমিও, নিষিদ্ধ যৌনতায় আর অপমানে।
আর তাকাতে পারিনি। ওরা যে যার অবস্থান কতবার বদল করেছিল খেয়াল নেই। ঘণ্টা খানেক পড়ে আবার একবার ভেতরে তাকিয়েছিলাম। বাবু আর সাহেবের নগ্ন শরীরটার মাঝে আমার মা অসহায় অবস্থায় পড়ে আছে। মনে হয় জ্ঞান কারুরই ছিলনা।
হ্যাঁ, মায়ের প্রতিশোধ নেওয়া হয়ে গেলো। কিন্তু কেউই বুঝল না এই প্রতিশোধের স্পৃহা একটা শৈশবকে কিভাবে নষ্ট করে দিলো।

সমাপ্ত।
[+] 3 users Like manas's post
Reply
#16
Pl don't forget to extend your support to original author.
Reply
#17
দারুন দারুন।।।।। আপনি লেখা ছাড়বেন না plz।।। আরো লিখুন। আপনার লেখার হাত আর প্লট তৈরি দুটোই খুব ভাল।।।
Like Reply
#18
খুব সুন্দর গল্প ।
পোস্ট করার জন্য অনেক ধন্যবাদ ।
Like Reply
#19
Many many many thanks.

Ei golpota chirotore hariye gelo bole khub kharap lagto.
Lekhok er naam mone nei. mane unar username er kotha bolchi.
ei ektai golpo likhechilen. onek onurodh eshecilo aro ekta lekhar jonno.
kintu uni somoyer ovabe notun golpo shesh korte parben na ei voye ar lekhen ni.

Oti shulikhito erotica eti.
Ekebare First class erotica.  
Like Reply
#20
ধন্যবাদ এই গল্পটা আমাদের সাথে শেয়ার করার জন্য!
[+] 1 user Likes Black_Rainbow's post
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)