Thread Rating:
  • 15 Vote(s) - 2.93 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Gay/Lesb - LGBT অন্ধকার গলির নিষিদ্ধ জগৎ
#83
শাবানা: শাবানা, রাতুলের বাংলা শিক্ষিকা, যেন গ্রামের কোনো পুরানো সিনেমার নায়িকা, যার প্রতিটি পদক্ষেপে গ্রামীণ জীবনের কাব্য ফুটে ওঠে। তার পরনে সাধারণ সুতির শাড়ি, যার মৃদু রঙে গ্রামের মাটির ছোঁয়া। শাড়ির ভাঁজে তার শরীরের নরম বাঁক সূক্ষ্মভাবে ফুটে ওঠে, যেন বাতাসের প্রতিটি ঝাপটায় সেটি আরও প্রকট হয়। তার ফর্সা ত্বকে শ্রমের হালকা দাগ, যা যেন তার জীবনের অক্লান্ত যাত্রার সাক্ষী। তার চোখে গল্পের গভীরতা, যেন প্রতিটি দৃষ্টিতে একেকটি অলিখিত উপন্যাস লুকিয়ে আছে। চোখের কোণে সূক্ষ্ম কাজলের রেখা, যা তার দৃষ্টিকে আরও তীক্ষ্ণ করে। তার কালো চুল, ঢেউ খেলানো, কাঁধের ওপর ছড়িয়ে পড়ে, আর মাঝে মাঝে বাতাসে উড়লে তা যেন কোনো কবিতার ছন্দ। শাবানার কণ্ঠে একটা মায়াবী সুর, যখন তিনি রবীন্দ্রনাথের কবিতা পড়েন, তখন ক্লাসের প্রতিটি শিক্ষার্থীর হৃৎপিণ্ডে একটা অদ্ভুত ঢেউ খেলে যায়। রাতুল তার কণ্ঠের এই জাদুতে ডুবে যায়, যেন তার শরীরের প্রতিটি রোমকূপ সেই সুরে কাঁপে। শাবানা যখন রাতুলের লেখা পড়েন, তার নরম আঙুল কাগজের ওপর ছুঁয়ে যায়, আর সেই স্পর্শে রাতুলের শরীরে একটা বিদ্যুৎ তরঙ্গ ছড়িয়ে পড়ে। তার হাসিতে একটা মাদকতা, যেন গ্রামের ফুলের সুবাস মিশে আছে, আর সেই হাসি রাতুলের মনে একটা অস্থির তৃষ্ণা জাগায়। শাবানার শাড়ির আঁচল যখন ক্লাসের জানালা দিয়ে আসা বাতাসে দোলে, তার কোমরের নরম বাঁক রাতুলের চোখে আটকে যায়। সেই বাঁকে যেন একটা নিষিদ্ধ সৌন্দর্য লুকিয়ে আছে, যা রাতুলের হৃৎপিণ্ডে একটা অজানা কামনার আগুন জ্বালায়। শাবানার কথায় কাব্যিক ছন্দ, যখন তিনি গল্প বলেন, তখন গ্রামের নদী, মাঠ, আর মানুষের জীবন যেন তার কণ্ঠে জীবন্ত হয়ে ওঠে। রাতুল তার কাছে গল্প লিখতে শেখে, আর শাবানার প্রশংসার একটি শব্দ তার শরীরে একটা উষ্ণ স্রোত বইয়ে দেয়। তিনি যখন রাতুলকে উৎসাহ দেন, তার চোখে একটা মায়াবী দৃষ্টি, যা রাতুলের মনকে একটা গোপন কল্পনার জগতে টেনে নেয়। শাবানার প্রতিটি অঙ্গভঙ্গিতে একটা সহজাত মাধুর্য, যেন তিনি গ্রামের প্রকৃতিরই একটি অংশ। তার হাতের মৃদু স্পর্শ, তার কণ্ঠের উষ্ণতা, আর তার শরীরের সূক্ষ্ম বাঁক রাতুলের মনে একটা অস্থির আকাঙ্ক্ষা জাগায়, যা সে নিজেও পুরোপুরি বুঝতে পারে না।


 
রোজিনা: রোজিনা, গ্রামের বুড়ি দাদী, যেন সময়ের এক জীবন্ত স্মৃতি, যার প্রতিটি বলিরেখায় গ্রামের অতীতের গল্প লেখা। তার কাচা-পাকা চুল, যেন সাদা মেঘের মাঝে গ্রামের ধুলোমাটির ছোঁয়া, বাতাসে হালকা দোলে, আর তার কুঞ্চিত ত্বকে জীবনের প্রতিটি ঋতু, প্রতিটি হাসি-কান্নার দাগ জমে আছে। তার চোখ, একসময় হয়তো ঝকঝকে কালো ছিল, এখন ধূসর আবিরে ঢাকা, তবু সেখানে গ্রামের পুরানো দিনের ছবি ভেসে ওঠে। তার কণ্ঠে একটা ক্ষীণ, কিন্তু উষ্ণ সুর, যেন বহু বছরের গল্পগুলো এখনো তার ঠোঁটে ঘুরে ফিরে আসে। রোজিনার শরীরে গ্রামের মাটির গন্ধ, তার শাড়ির ভাঁজে ধানক্ষেতের সবুজ আর পুকুরের জলের শীতলতা মিশে আছে। তার হাত, কুঞ্চিত আর শিরায় শিরায় জীবনের পরিশ্রমের দাগ, তবু স্পর্শে এত নরম যে মনে হয় যেন মায়ের আঁচলের ছোঁয়া। তার একতলা পাকা বাড়িটি গ্রামের এক কোণে, যেন সময়ের স্রোতে দাঁড়িয়ে থাকা এক নিঃশব্দ সাক্ষী। বাড়ির উঠোনে একটি প্রাচীন আমগাছ, যার ডালে বিকেলের আলো এসে ছায়ার জাল বোনে। রোজিনা প্রায়ই সেখানে বসে, একটা বেতের মোড়ায়, তার পাশে মাটির কলসিতে ঠান্ডা জল। তার লাঠিটি, গাছের শাখা থেকে কাটা, তার হাতের সঙ্গী, যার উপর ভর দিয়ে সে ধীর পায়ে হাঁটে। হাঁটার সময় তার শাড়ির আঁচল মাটি ছুঁয়ে যায়, আর ধুলোয় একটা হালকা রেখা পড়ে। উঠোনের মাটিতে তার পায়ের ছাপ, যেন গ্রামের মাটির সঙ্গে তার এক অটুট বন্ধন। বাড়ির দেওয়ালে ঝুলছে পুরানো দিনের স্মৃতি—ছেলে-মেয়েদের ছবি, যারা এখন শহরে, আর খুব কমই গ্রামে ফেরে। তাদের অনুপস্থিতিতে রোজিনার একাকীত্ব যেন আরও গভীর, কিন্তু তার মুখের হাসিতে সেই বিষণ্ণতা লুকিয়ে থাকে।
বিলকিস, রাতুলের মা, রোজিনার বাড়িতে কাজ করে। সকালে ঝাড়ু দেয়, মাটির উঠোন ঝকঝকে করে, রান্নাঘরে চুলোয় আগুন জ্বালায়, আর রোজিনার জন্য গরম চা বানায়। বিলকিসের হাতের রান্নার গন্ধে রোজিনার বাড়ি ভরে ওঠে, আর সেই গন্ধে যেন তার পুরানো দিনের স্মৃতি জেগে ওঠে। রোজিনা বিলকিসের সঙ্গে গল্প করে, পুরানো দিনের কথা বলে—কীভাবে তার যৌবনে গ্রামের মেলায় নাচ দেখতে যেত, কীভাবে জমিদারের আমলে গ্রামের মানুষ একসঙ্গে কাজ করত। বিলকিস হাসে, আর রোজিনার কণ্ঠে সেই গল্পগুলো যেন জীবন্ত হয়ে ওঠে।
রাতুল রোজিনাকে দাদী বলে ডাকে, আর তার প্রতি তার একটা গভীর স্নেহ। রোজিনার বাড়িতে যাওয়া রাতুলের জন্য যেন একটা আশ্রয়। সে প্রায়ই বাজার থেকে রোজিনার জন্য ছোটখাটো জিনিস কিনে আনে—একটা পাকা আম, এক পোয়া মিষ্টি, বা কখনো একটা সস্তা সাবান। রোজিনা তার কুঞ্চিত হাতে সেই জিনিসগুলো নেয়, আর রাতুলের মাথায় হাত বোলায়। তার হাতের স্পর্শে একটা নরম উষ্ণতা, যেন রাতুলের শরীরে মায়ের স্নেহ ছড়িয়ে পড়ে। রোজিনার হাসিতে একটা গভীর আকর্ষণ, যেন তার চোখে গ্রামের পুরানো দিনের ঝলক। সে রাতুলকে পিঠা বানিয়ে খাওয়ায়—আটা আর গুড়ের পিঠা, যার গন্ধে রাতুলের মন ভরে যায়। রান্নাঘরে রোজিনার হাতে ময়দা মাখার শব্দ, চুলোয় পিঠা সেঁকার ধোঁয়া, আর সেই পিঠার গরম স্বাদ রাতুলের জন্য যেন একটা স্মৃতি।
রোজিনার গল্পে গ্রামের পুরানো দিন জীবন্ত হয়ে ওঠে। সে বলে মেলার কথা, যেখানে লাঠিখেলা আর নৌকাবাইচ হতো, যেখানে মেয়েরা লাল-হলুদ শাড়ি পরে ঘুরত, আর ছেলেরা তাদের দিকে চোখ ফেরাত না। তার কণ্ঠে জমিদারের আমলের গল্প—কীভাবে গ্রামের মানুষ তাদের জমি বাঁচাতে লড়াই করত, কীভাবে রাতের অন্ধকারে গান গাইত। রাতুল তার গল্পে ডুবে যায়, আর রোজিনার চোখে সেই দিনগুলোর ছায়া দেখে। তার কণ্ঠে একটা ক্ষীণ সুর, কিন্তু প্রতিটি শব্দে জীবনের গভীরতা। রোজিনা যখন গল্প বলে, তার হাতে ধরা লাঠিটি যেন তার সঙ্গী, আর উঠোনের আমগাছের পাতা বাতাসে নড়ে ওঠে, যেন তার গল্পের সঙ্গে তাল মেলায়।
রোজিনার একাকীত্ব রাতুলের মনে একটা বিষণ্ণতা জাগায়। তার ছেলে-মেয়েরা শহরে থাকে, বছরে একবার বা দুবার ফেরে। তাদের জন্য রোজিনার চোখে একটা অপেক্ষা, কিন্তু মুখে কখনো অভিযোগ নেই। তার বাড়ির দেওয়ালে ঝুলছে পুরানো ছবি—তার যৌবনের, তার স্বামীর, আর তার ছেলে-মেয়েদের। রাতুল যখন সেই ছবিগুলো দেখে, রোজিনা হাসে, আর বলে, “এই ছিল আমার সময়।” তার হাসিতে একটা গভীর আকর্ষণ, যেন সময় তার শরীরকে বুড়ো করলেও তার মন এখনো তরুণ। রাতুল তার পাশে বসে, উঠোনের মাটিতে পা ছড়িয়ে, আর রোজিনার গল্প শোনে। সন্ধ্যার আলোয় আমগাছের ছায়া তাদের উপর পড়ে, আর রোজিনার কণ্ঠে গ্রামের পুরানো দিন ফিরে আসে।
রাতুল রোজিনার জন্য ছোট ছোট কাজ করে—উঠোনের পড়ে থাকা আম কুড়িয়ে আনে, কলসিতে জল ভরে, বা কখনো তার লাঠিটি ধরে হাঁটতে সাহায্য করে। রোজিনা তার কাজে খুশি হয়, আর রাতুলের গালে হাত বোলায়। তার হাতের স্পর্শে একটা গভীর উষ্ণতা, যেন রাতুলের শরীরে গ্রামের মাটির গন্ধ মিশে যায়। রোজিনার হাসিতে একটা মায়াবী শক্তি, যা রাতুলের মনকে টানে। তার চোখে গ্রামের পুরানো দিনের ছবি, তার কণ্ঠে জীবনের গল্প, আর তার স্পর্শে একটা নরম স্নেহ। রোজিনার সঙ্গে কাটানো মুহূর্তগুলো রাতুলের জন্য যেন একটা আশ্রয়, যেখানে সে গ্রামের মাটির সঙ্গে, তার ইতিহাসের সঙ্গে এক হয়ে যায়।
রোজিনার বাড়ির উঠোন যেন গ্রামের একটা জীবন্ত হৃৎপিণ্ড। সকালে সেখানে কাকের ডাক, দুপুরে আমগাছের ছায়া, আর সন্ধ্যায় দূরের মসজিদ থেকে আজানের ধ্বনি ভেসে আসে। রোজিনা সেই উঠোনে বসে, তার লাঠিটি পাশে রেখে, আর রাতুল তার পাশে। তারা গল্প করে, হাসে, আর রোজিনার হাতে তৈরি পিঠার গন্ধে উঠোন ভরে যায়। রোজিনার একাকীত্ব, তার গল্প, আর তার হাসি রাতুলের মনে একটা গভীর ছাপ ফেলে। সে যেন গ্রামের মাটির একটা অংশ, যার সঙ্গে রাতুলের জীবন জড়িয়ে আছে। রোজিনার স্নেহ, তার গল্প, আর তার উষ্ণ স্পর্শ রাতুলের জন্য একটা স্মৃতি, যা তার মনে চিরকাল থেকে যায়।

বিজয়: বিজয় রাতুলের জীবনে এক শান্ত নদী, নরম কিন্তু গভীর, যেন তার প্রতিটি কথা ও স্পর্শে এক অদৃশ্য স্রোত বয়। তার সরল মুখে গ্রামের মাটির সৌন্দর্য, যেন ধানক্ষেতের সবুজে মিশে আছে এক অপার মাধুর্য। পরিপাটি পোশাকে তার দেহের প্রতিটি রেখা যেন সূক্ষ্মভাবে গড়া, একটা নিঃশব্দ আকর্ষণ ছড়ায়। তার চোখে বইয়ের পাতার ছায়া, যেন জ্ঞানের গভীর সমুদ্রে ডুবে আছে, আর হাতে কলমের দাগ তার শান্ত মনের গল্প বলে। বিজয়ের শরীরে একটা নরম উষ্ণতা, যেন গ্রামের বিকেলের সোনালি আলো তার কাঁধে, তার বুকে লেগে আছে, প্রতিটি নিশ্বাসে একটা মৃদু তাপ ছড়ায়।  রাতুলের সঙ্গে তার বন্ধুত্ব মনের গভীরে শিকড় গাঢ়ায়, যেন এক অদৃশ্য সুতোয় বাঁধা। তারা ক্লাসে পাশাপাশি বসে প্রজেক্টে মগ্ন হয়, কাগজের উপর তাদের আঙুল একে অপরের কাছাকাছি এলে রাতুলের শিরায় একটা সূক্ষ্ম কম্পন জাগে। পুকুরপাড়ে, যখন তারা ভবিষ্যৎ নিয়ে স্বপ্ন বোনে, বিজয়ের কণ্ঠের গভীরতা রাতুলের বুকে একটা অস্থির ঢেউ তুলে। বিজয়ের স্বপ্ন ডাক্তার হওয়ার, তার কথায় এমন এক আলো, যা রাতুলের মনকে উজ্জ্বল করে, কিন্তু তার হৃৎপিণ্ডে জাগে একটা অজানা তৃষ্ণা। বিজয় শান্তার প্রেমে পাগল, তার চোখে শান্তার নামে একটা নিঃশব্দ আকাঙ্ক্ষা, কিন্তু শান্তার দৃষ্টি অন্য কোথাও। রাতুলের সুবাদে শান্তা আর বিজয়ের মধ্যে একটা সহজ বন্ধুত্ব গড়ে উঠলেও, বিজয়ের মনে শান্তার জন্য লুকানো এক আগুন জ্বলে। রাতুল এই অপূর্ণতা দেখে, আর তার মনে বিজয়ের প্রতি একটা গভীর টান জাগে, যেন তার বন্ধুর ব্যথা তার নিজের বুকে ছুঁয়ে যায়। পুকুরপাড়ে গল্পের ফাঁকে বিজয়ের শান্ত হাসি, যেন একটা নরম স্পর্শ, রাতুলের শরীরে একটা সূক্ষ্ম শিহরণ জাগায়। তার চোখের নরম দৃষ্টি, যেন একটা অদৃশ্য জাল, রাতুলের মনকে বন্দী করে। বিজয় যখন কথা বলে, তার কণ্ঠের গভীরতা রাতুলের বুকে একটা অস্থির আলোড়ন তৈরি করে, যেন প্রতিটি শব্দ তার শিরায় মিশে যায়। তারা যখন পাশাপাশি বসে বইয়ের পাতায় ঝুঁকে পড়ে, বিজয়ের হাতের অসাবধানী ছোঁয়া, যেন একটা বিদ্যুৎ, রাতুলের শরীরে ছড়িয়ে পড়ে। তার আঙুল যখন রাতুলের হাতের কাছাকাছি আসে, একটা নিষিদ্ধ উত্তাপ রাতুলের শিরায় দৌড়ায়, তার হৃৎপিণ্ড দ্রুত লাফায়। বিজয়ের শরীরের নিঃশব্দ উত্তাপ, তার কাঁধের শক্ত রেখা, যেন একটা চিত্রকল্প, রাতুলের চোখে বারবার ফিরে আসে। তার বুকের নরম উঠানামা, তার গলার কাছে পোশাকের ভাঁজ, রাতুলের মনে একটা গোপন কামনা জাগায়। বিজয়ের সরলতার আড়ালে যেন একটা নিষিদ্ধ আকর্ষণ লুকিয়ে আছে, যা রাতুলের শরীরে একটা অজানা আগুন জ্বালায়। তারা যখন পুকুরের জলে পা ডুবিয়ে বসে, বিজয়ের পায়ের স্পর্শ রাতুলের ত্বকে একটা মৃদু কাঁপন তৈরি করে। তার হাসির মধ্যে একটা অদ্ভুত মাদকতা, যেন রাতুলকে এক অজানা জগতে টানে। বিজয় যখন শান্তার কথা বলে, তার চোখে একটা বিষণ্ণ আলো, আর রাতুলের মনে একটা অদ্ভুত ঈর্ষা জাগে—যেন বিজয়ের সেই দৃষ্টি তার জন্য হতে পারত। রাতুল তার পাশে বসে তার কথা শোনে, তার শরীরে একটা অস্থির ঢেউ খেলে, যেন তাদের বন্ধুত্বের শান্ত জলে একটা নিষিদ্ধ তৃষ্ণার স্রোত বয়। বিজয়ের প্রতিটি স্পর্শ, প্রতিটি দৃষ্টি, রাতুলের মনে একটা গোপন আগুন জ্বালায়, যা তার শরীরে ছড়িয়ে পড়ে, তাকে অস্থির করে, তবু এক অদ্ভুত সুখে ভরে দেয়।


এছাড়াও আরও অনেকে রয়েছে, যাদের সম্পর্কে সময়ে সময়ে বিস্তারিত জানা যাবে 

রাতুলের জীবন একটা ছবি—রঙ উজ্জ্বল, কিন্তু রেখা ঝাপসা। তার গল্পের শেষ কী হবে, তা শুধু সময়ই জানে।

 রাতুল কিভাবে গ্রামের এক চোদনবাজ ছেলে থেকে ধীরে ধীরে শহরের অন্ধকার গলির রিতা হয়ে উঠল তার বিস্তারিত গল্প 
[+] 1 user Likes Abirkkz's post
Like Reply


Messages In This Thread
RE: অন্ধকার গলির নিষিদ্ধ জগৎ - by Abirkkz - 21-06-2025, 06:33 PM



Users browsing this thread: 1 Guest(s)