19-06-2025, 09:40 PM
মাতুল আর মায়ের কথোপকথনে বড়দিদি আর ছোটদিদির চোখে-মুখে খেলে গেল এক ভীষন উত্তেজনা। তারা যেন বিশ্বাসই করতে পারছিল না, সত্যিই কি তারা স্বচক্ষে ভ্রাত ও মাতার মধ্যে এমন এক গভীর প্রেমের শারিরীক বন্ধন প্রত্যক্ষ করতে চলেছে? বিছানার নরম শয্যায় গা এলিয়ে দিয়েও তাদের মন যেন উড়ছিল মেঘের ভেলায়। তারা উত্তেজনায় এবার উঠে বসল।
ছোটদিদির নিষ্পাপ চোখে বিস্ময় আর কৌতূহল একাকার। সে ফিসফিস করে মাকে শুধালো, "মা, তুমি কি সত্যিই এখন ভ্রাতার সাথে নিবিড় হয়ে সহবাস করবে?"
মা তার আদরের মেয়েদের দিকে তাকিয়ে এক স্নিগ্ধ হাসি হাসলেন। সে হাসিতে ছিল অপার মমতা আর এক গভীর প্রত্যয়ের ছোঁয়া। তিনি ভালোবাসার পরশ বুলিয়ে বললেন, "হ্যাঁ সোনা, আমাদের কুলপুরোহিত বলেছেন, তোমাদের ছোট ভ্রাতার ঔরসে আমি যদি আবার মা হতে পারি, তবেই আমাদের কুলের ওপর যে অশুভ ছায়া পড়েছে, তা দ্রুত কেটে যাবে।"
মায়ের কথাগুলো যেন এক সুরের মূর্ছনার মতো ছড়িয়ে পড়ল ঘরের বাতাসে। তিনি আরও বললেন, "তোমাদের বাবার ঔরসে আমার ছয়টি সন্তান হয়েছে। আর কুলপুরোহিতের শুভ আশীর্বাদে দুটি। তারপর অনেকগুলো বছর কেটে গেল, আমি আর মা হইনি। এখন এই যৌবনের সায়াহ্নে এসে তোমাদের ভ্রাতার ভালোবাসার পরশে আমাকে আবারও মা হতে হবে। তাই তোমাদের ভ্রাতার কাছ থেকে এই ভালোবাসার বীজ আমাকে গ্রহণ করে যেতে হবে যতদিন না আমার গর্ভে সন্তান আসে।"
মায়ের কণ্ঠস্বরে ছিল এক অবিচল আস্থা, এক গভীর বিশ্বাস। তাঁর চোখে-মুখে ফুটে উঠেছিল এক অনির্বচনীয় দ্যুতি, যা কেবল অকৃত্রিম ভালোবাসা আর ত্যাগের মাধ্যমেই সম্ভব। সে রাতে যেন বাতাসে মিশে ছিল এক পবিত্র ভালোবাসার ঘ্রাণ, যা দুই বোনের মনের গভীরে এঁকে দিল এক অদ্ভুত সুন্দর ছবি। এই ঘটনা শুধু একটি পারিবারিক প্রথা নয়, এটি যেন ভালোবাসার এক চিরন্তন আর্তি, যা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বয়ে চলে।
বড়দিদির চোখে তখনো বিস্ময় লেগে আছে। মায়ের কথাগুলো যেন তার ছোট্ট জগতটাকে উল্টে দিয়েছে। সে আবারও প্রশ্ন করল, "আচ্ছা মা, এই কুলীন ফাঁড়া দূর করার জন্য এমন অদ্ভুত নিয়ম কেন? এটা তো আগে কখনো শুনিনি!" তার কণ্ঠে এক ধরনের কৌতূহল আর অবিশ্বাস মিশে ছিল।
মা এবার একটু হাসলেন, সেই হাসি যেন হাজার বছরের পুরনো কোনো প্রজ্ঞার আলোকচ্ছটা। তিনি পরম মমতায় বড়দিদির মাথায় হাত বুলিয়ে দিলেন আর বললেন, "না সোনা, এটা মোটেই অদ্ভুত নিয়ম নয়। বরং এটাই আমাদের কুল ও দেশের চিরাচরিত প্রথা, স্বাভাবিক নিয়ম।
এই কুলীন ফাঁড়া এতটাই ভয়ঙ্কর যে, যখন এটা আসে, তখন এর ভয়াল থাবা থেকে পরিবারকে বাঁচাতে বিশেষ ব্যবস্থা নিতে হয়।" মায়ের স্বর তখন গম্ভীর, যেন তিনি এক প্রাচীন রহস্য উদ্ঘাটন করছেন। "এই ফাঁড়াকে ঠেকাতে পরিবারের সবেমাত্র যৌবনে পা রাখা কনিষ্ঠ পুরুষের সঙ্গে বাড়ির মেয়েদের প্রজনন করানো হয়। এটা শুনতে হয়তো তোমাদের কাছে নতুন লাগছে, কিন্তু এর পেছনে গভীর কারণ আছে।"
মা একটু থামলেন, তারপর আবার বলতে শুরু করলেন, "নর-নারীর এই মিলন শুধু সন্তান উৎপাদনের জন্যই জরুরি নয়। এর আরও গভীর অর্থ আছে। এই শুভ শারীরিক ক্রিয়ার মাধ্যমেই পরিবারের সুখ-সমৃদ্ধি বজায় থাকে আর সব বিপদ-আপদ কেটে যায়। এটা এক ধরনের আত্মত্যাগ, যা পরিবারের মঙ্গল নিশ্চিত করে।"
মা এবার আরও বিস্তারিত ব্যাখ্যা দিতে শুরু করলেন, যেন তিনি তাদের কুলের গুপ্ত জ্ঞান তাদের কাছে উন্মোচন করছেন। "শোনো মা, আমাদের শাস্ত্রে এই ধরনের বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন স্তরবিন্যাস আছে। যেমন ধরো, বিবাহের পর স্বামী-স্ত্রীর নিয়মিত সহবাসে ছোটখাটো বিপদ, যাকে আমরা প্রথম শ্রেণীর ফাঁড়া বলি, তা সহজেই কেটে যায়। এতে শুধু বিপদই কাটে না, পরিবারের সবার সুখ, শান্তি আর সুস্বাস্থ্যও বজায় থাকে। এটা এক প্রকার দৈনন্দিন যজ্ঞের মতো। এই কারণেই মাসিকের দিনগুলো বাদ দিয়ে স্বামী-স্ত্রীর উচিত প্রতিদিনই সঙ্গম করা। এই প্রজনন ক্রিয়া শুধু বংশরক্ষার জন্য নয়, এটি পরিবারের অভ্যন্তরীণ শক্তি ও বাঁধনকে দৃঢ় করে।" মায়ের প্রতিটি কথায় এক গভীর বিশ্বাস আর প্রথার প্রতি আনুগত্য স্পষ্ট ছিল।
"তবে," মা এবার আরও সতর্ক করে বললেন, "যখন পরিবারের ওপর দ্বিতীয় শ্রেণীর ফাঁড়া নেমে আসে, তখন তাকে ঠেকানোর জন্য কিছু বিশেষ বিধান আছে, যা আরও গভীর এবং তাৎপর্যপূর্ণ। এক্ষেত্রে শ্বশুরমশাইয়ের সঙ্গে পুত্রবধূর আর শাশুড়ির সঙ্গে পরিবারের জামাইয়ের যৌনমিলনের বিধান দেওয়া হয়েছে। এই মিলনগুলি কেবল শারীরিক নয়, এটি পরিবারের প্রবীণ ও নবীন প্রজন্মের মধ্যে এক আধ্যাত্মিক সংযোগ স্থাপন করে, যা বিপদের শক্তিকে দুর্বল করে দেয়।"
"যদি বিপদ আরও গভীর হয়, অর্থাৎ তৃতীয় শ্রেণীর হালকা বিপদজনক ফাঁড়া আসে," মা বোঝাতে লাগলেন, "তখন তাকে প্রতিহত করতে পরিবারের ভ্রাতারা একে অন্যের স্ত্রীর সঙ্গে সহবাস করে থাকে। এটা শুনতে হয়তো অদ্ভুত লাগতে পারে, কিন্তু এই পারস্পরিক বিনিময়ের মাধ্যমে পরিবারের ভেতরের নেতিবাচক শক্তিগুলো স্থানান্তরিত হয়ে দুর্বল হয়ে পড়ে, এবং শুভ শক্তি বৃদ্ধি পায়।"
আর যখন এর থেকেও বড় বিপদ, চতুর্থ শ্রেণীর অত্যন্ত বিপদজনক ফাঁড়া দেখা দেয়, তখন তাকে ঠেকানোর জন্য কুলপুরোহিতের সঙ্গে পরিবারের সর্বকনিষ্ঠা পুত্রবধূর প্রজননক্রিয়া করানো হয়।
মা ব্যাখ্যা করলেন, "কুলপুরোহিত হলেন পবিত্রতার প্রতীক। তার সঙ্গে এই মিলনের ফলে যে শক্তি উৎপন্ন হয়, তা যেকোনো বিপদকে প্রতিহত করতে সক্ষম। যদি এতেও বিপদ না কাটে, তাহলে একে একে সকল গৃহবধূকেই কুলপুরোহিতের শয্যাসঙ্গিনী হতে হয়।" মায়ের চোখে তখন এক দৃঢ় বিশ্বাস। "আমাদের প্রাচীন শাস্ত্রে বিশ্বাস করা হয় যে, নারীযোনিতে ',বীর্য প্রবেশ করলে তার শুভ ফল সঙ্গে সঙ্গেই পাওয়া যায়। এই মিলন শুধু শারীরিক তৃপ্তি নয়, এটি এক ধরনের পবিত্র আত্মাহুতি, যা পরিবারের ভাগ্য বদলে দেয় এবং অমঙ্গল দূর করে এক নতুন ভোর নিয়ে আসে।"
মা এবার এক গভীর রহস্যের দুয়ার খুললেন, যেন তিনি এক প্রাচীন প্রথার সূক্ষ্মতম দিকটি তুলে ধরছেন। তিনি বললেন, "শুধু যে বিপদ বা ফাঁড়া থাকলেই এমনটা হয়, তা কিন্তু নয়, এমনকি কোনো আপাত বিপদ না থাকলেও, বিশেষ কিছু মুহূর্তে এই পবিত্র মিলন অত্যন্ত শুভ ফল দেয়। ধরো, কোনো বিশেষ পূজার সময় অথবা পরিবারের কোনো শুভ মুহূর্তে, যেমন বিবাহ বা অন্নপ্রাশনের মতো আনন্দঘন অনুষ্ঠানে, কুলপুরোহিতের সঙ্গে গৃহবধূদের এই ধরনের আধ্যাত্মিক যৌনমিলন সর্বদা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।"
মা ব্যাখ্যা করলেন যে, এর পেছনে এক গভীর আধ্যাত্মিক কারণ রয়েছে। "এই মিলনের মাধ্যমে এক অদৃশ্য শুভ শক্তি পরিবারে প্রবাহিত হয়, যা শুধুমাত্র বিদ্যমান বিপদকেই দূর করে না, বরং অজানা বা ভবিষ্যতের যেকোনো বিপদকেও নিষ্ক্রিয় করে দেয়।" তাঁর কথায় ছিল এক দৃঢ় বিশ্বাস, যা এই প্রথাকে নিছক শারীরিক ক্রিয়া থেকে এক উচ্চতর আধ্যাত্মিক স্তরে নিয়ে যাচ্ছিল। এটি যেন এক অদৃশ্য সুরক্ষা কবচের মতো কাজ করে, যা পরিবারকে সর্বপ্রকার অশুভ শক্তি থেকে রক্ষা করে।
তবে, মা এবার গভীর দীর্ঘশ্বাস ফেললেন, যেন তিনি এক মহাবিপদের কথা স্মরণ করছেন। তাঁর কণ্ঠস্বর নিমেষেই ভারী হয়ে উঠলো। "কিন্তু, এত সব নিয়মকানুন, এত পুজো-আর্চা আর প্রথা মেনে চলার পরেও," তিনি বললেন, "মাঝে মাঝে এক অতি বিপদজনক পঞ্চম শ্রেণীর ফাঁড়া পরিবারের উপর নেমে আসে। একেই আমরা কুলীন ফাঁড়া বলি।"
মায়ের মুখমণ্ডল তখন চিন্তার রেখায় ভরা। তিনি বোঝালেন যে, এই ফাঁড়া এতটাই শক্তিশালী আর ভয়াল যে, একে পাশ কাটানো বা এড়িয়ে যাওয়া ভীষণ কঠিন। "যদি এই ফাঁড়াকে সঠিক সময়ে এবং সঠিক উপায়ে প্রতিহত করা না যায়," মা প্রায় ফিসফিস করে বললেন, যেন তিনি কোনো অশুভ শক্তির নাম উচ্চারণ করছেন, "তাহলে তার ফল হয় মারাত্মক। পরিবারের অনেক সদস্যের নিশ্চিত মৃত্যু অনিবার্য হয়ে ওঠে, এবং সবচেয়ে ভয়ঙ্কর হলো, এর ফলে পরিবারের সম্পূর্ণ ধ্বংস পর্যন্ত ঘটে যেতে পারে।"
তাঁর কথাগুলো শুনে দুই বোনেরই শরীর শিউরে উঠলো। তারা যেন নিজেদের চোখের সামনে এক ভয়াবহ ভবিষ্যতের ছবি দেখতে পাচ্ছিল। কুলীন ফাঁড়ার এই ভয়াবহতা আর এর অনিবার্য ধ্বংসের ক্ষমতা মায়ের কথায় স্পষ্ট হয়ে উঠেছিল।
এরপর মা আবারও দৃঢ়তার সঙ্গে বললেন, যেন তিনি এক অমোঘ সত্য ঘোষণা করছেন। "এই কুলীন ফাঁড়াকে বশ করার একমাত্র উপায় হলো এক বিশেষ এবং অত্যন্ত পবিত্র মিলন। এই ফাঁড়াকে ঠেকাতে হলে, পরিবারের সদ্য যৌবনপ্রাপ্ত কনিষ্ঠ কিশোর পুরুষের সাথে পরিবারের সকল প্রজননক্ষম নারীর সহবাস প্রয়োজন হয়।" মা ব্যাখ্যা করলেন, "এই মিলন শুধু শারীরিক নয়, এর পেছনে এক গভীর আধ্যাত্মিক উদ্দেশ্য আছে। পরিবারের সবচেয়ে তরুণ, যার মধ্যে নতুন জীবনের অফুরন্ত শক্তি বিদ্যমান, তার সঙ্গে প্রজননক্ষম নারীদের এই নিবিড় সম্পর্ক এক নতুন শক্তির জন্ম দেয়, যা কুলীন ফাঁড়ার নেতিবাচক শক্তিকে পরাস্ত করতে পারে।"
তিনি আরও যোগ করলেন, "শুধু তাই নয়, এই প্রক্রিয়াকে সম্পূর্ণ করতে, মাতা সহ পরিবারের আরও কয়েকজনের সন্তান ধারণের মাধ্যমেই এই কুলীন ফাঁড়াকে বশ করা সম্ভব হয়।" মায়ের কণ্ঠস্বরে তখন এক ঐশ্বরিক আত্মবিশ্বাস আর নিজের কুলের প্রতি গভীর দায়বদ্ধতা স্পষ্ট ছিল। এই কঠিন প্রথার মাধ্যমে পরিবার কীভাবে চরম সংকট থেকে মুক্তি পেতে পারে, তা তিনি বিশদভাবে বুঝিয়ে দিলেন।
মা কথা বলতে বলতে হঠাৎ করেই এক ভিন্ন জগতে প্রবেশ করলেন। তাঁর মুখের সমস্ত লোকলজ্জা যেন নিমিষেই উধাও হয়ে গেল। এক গভীর কর্তব্যবোধ আর প্রথার প্রতি অটল আনুগত্যের ঝলক দেখা গেল তাঁর চোখে। ধীরে ধীরে, অত্যন্ত সাবলীল ভঙ্গিতে তিনি নিজের পরিহিত বস্ত্র একে একে ত্যাগ করতে শুরু করলেন। আঁচল খসে পড়ল, তারপর অন্তর্বাস... একে একে উন্মুক্ত হতে থাকলো তাঁর সুঠাম দেহ।
শেষ বস্ত্রটি যখন দেহ থেকে সরে গেল, তখন তিনি সম্পূর্ণ উলঙ্গ অবস্থায় স্থির হয়ে দাঁড়ালেন। কক্ষের উজ্জ্বল আলোয় তাঁর দেহ যেন এক ভাস্কর্যের মতো প্রতিভাত হলো। এই বিশেষ ক্রিয়ার সময়ে নাকি দেহে একটি সুতোও রাখা বারণ। এই প্রথার প্রতিটি ক্ষুদ্রাতিক্ষুদ্র নিয়ম নিষ্ঠার সঙ্গে পালন করা তাঁর কাছে ছিল এক ব্রত। তাঁর চোখে তখন কোনো কুণ্ঠা নেই, কেবল এক পবিত্র উদ্দেশ্য সাধনের সংকল্প।
মায়ের এই সম্পূর্ণ নগ্ন দেহ দেখে বড়দিদি আর ছোটদিদি দুজনেই যেন মন্ত্রমুগ্ধ হয়ে গেল। তাদের চোখে তখন এক মিশ্র অনুভূতি – বিস্ময়, কৌতূহল আর এক অজানা শিহরণ। তাদের মনে হলো, যেন স্বর্গের কোনো দেবী মর্ত্যে নেমে এসেছেন, যিনি তাঁর সমস্ত আবরণ ত্যাগ করে এক পবিত্র রূপে আবির্ভূতা হয়েছেন।
মায়ের বিশালাকার, ঈষৎ ঝুলন্ত লাউয়ের মতো স্তন দুটি তখন স্পষ্ট দৃশ্যমান। সেই স্তনযুগলের উপরে ছিল বড় বড় বাদামী রঙের চাকতি, আর তার মাঝে ছিল জামফলের মতো উঁচু উঁচু কুচকুচে কালো স্তনবৃন্ত। এই দৃশ্য দেখেই বোঝা যাচ্ছিল, এই নারী কেবল একজন মা নন, তিনি বহু সন্তানকে স্তন্যপান করিয়েছেন, তাদের জীবন ধারণের জন্য নিজের সমস্ত সত্তাকে উজাড় করে দিয়েছেন। তাঁর দেহ যেন মাতৃত্বের এক জীবন্ত প্রতিচ্ছবি, যা একাধারে কোমল ও শক্তিশালী।
মাতার দেহটি ছিল ভারী, মসৃণ, এবং ঈষৎ স্থূল, যা তাঁর বহু সন্তান প্রসবের সাক্ষ্য বহন করছিল। বিবাহিত জীবনে স্বামী এবং কুলপুরোহিতের সাথে নিয়মিত সহবাসের মাধ্যমে তিনি আটটি সন্তানের জন্ম দিয়েছিলেন, আর এর ফলেই পরিবারের জনসংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।
তাঁর জ্যেষ্ঠ দুই পুত্রেরও এখন সন্তানাদি হয়েছে, যার অর্থ তিনি এখন কেবল মা নন, তিনি ঠাকুমাও বটে। এই বয়সেও তাঁর দেহ যেন এক অফুরন্ত রহস্যের আধার। বয়সের ছাপ থাকলেও, তাঁর নিটোল মসৃণ ত্বক আর দেহের প্রতিটি ভাঁজে পুরুষের মনে কাম জাগিয়ে তোলার মতো যথেষ্ট আকর্ষণ আজও বিদ্যমান। তাঁর শরীর যেন সময়ের বাঁধাধরা নিয়মের বাইরে, এক চিরায়ত নারীত্বের প্রতীক, যা আজও পুরুষের হৃদয়ে ঝড় তুলতে সক্ষম।
পুত্রের সঙ্গে এই আসন্ন সহবাসের জন্য তিনি এক বিশেষ প্রস্তুতি নিয়েছিলেন। তিনি নতুন করে নিজের গুদ কামিয়েছিলেন। অল্প বয়সে যখন তিনি নতুন গৃহবধূ ছিলেন, তখন স্বামীর মনোরঞ্জনের জন্য তিনি নিয়মিতভাবে নিজের গুদ পরিষ্কার রাখতেন, মসৃণ রাখতেন। কিন্তু পরবর্তীকালে, আট সন্তানের জননী হওয়ার পর তিনি আর নিজের এই বিশেষ অঙ্গের পরিচর্যার দিকে ততটা খেয়াল করেননি। ফলে, তাঁর পরিপক্ক গুদটি তখন ঘন কালো কেশে ঢাকা ছিল, যা সময়ের সাক্ষ্য বহন করছিল।
তবে, যখনই তিনি কুলপুরোহিতের কাছ থেকে এই গুরুত্বপূর্ণ নির্দেশটি শুনলেন—যে কুলীন ফাঁড়া কাটানোর জন্য তাকে কনিষ্ঠ পুত্রের সাথে সহবাস করতে হবে—তখনই তিনি যেন এক নতুন সংকল্পে দৃঢ় হলেন। মুহূর্ত বিলম্ব না করে, তিনি আবার নিজের গুদ কামিয়ে ফেললেন।
এইবারের প্রস্তুতি ছিল আরও নিবিড়, আরও যত্নশীল। তিনি বিভিন্ন মূল্যবান প্রসাধনী ও অঙ্গরাগ ব্যবহার করে নিজের প্রজননঅঙ্গটিকে মসৃণ, ফর্সা ও নরম করে তুললেন। তার উদ্দেশ্য ছিল একটাই: যাতে সেটি দেখতে পুত্রের ভালো লাগে, যাতে পুত্র কোনো দ্বিধা বা সংকোচ অনুভব না করে। এই প্রচেষ্টা ছিল কেবল শারীরিক নয়, বরং এটি ছিল মায়ের এক মানসিক প্রস্তুতি, যেখানে পরিবারের বৃহত্তর মঙ্গলের জন্য তিনি নিজের সমস্ত সত্তাকে নিবেদন করতে প্রস্তুত ছিলেন।
মায়ের এই বিশেষ যত্নের পেছনে ছিল এক গভীর মনস্তাত্ত্বিক কারণ, যা হয়তো কেবল প্রজ্ঞাবানরাই বুঝতে পারেন। কারণ, তিনি জানতেন, অনেক সময় কিশোররা পরিণত নারীর যৌন কেশে ঢাকা গুদগুহা দেখে ঘাবড়ে যায়। তাদের অপরিণত মনে নানা রকম অদ্ভুত কল্পনার জন্ম নেয়। তারা ভাবে, এই ঘন কেশে ঢাকা গুহার ভেতরে হয়তো একবার পুরুষাঙ্গ প্রবেশ করালে সেটি আর বের করে আনতে পারবে না; অথবা আরও ভয়ানক কিছু, তাদের মনে হয় এই গুহাটি যেন একটি মাংসাশী উদ্ভিদ, যা তাদের পুরুষাঙ্গকে কচকচিয়ে চিবিয়ে খেয়ে ফেলবে। এই ধরনের ভীতি বা অস্বস্তি কিশোর মনে বিরূপ প্রভাব ফেলতে পারে, এবং তাতে এই পবিত্র প্রজনন প্রক্রিয়ায় বাধা আসতে পারে। কিশোর পুত্র যাতে এমন কিছু নেতিবাচক চিন্তা না করে, বা তার মনে কোনো দ্বিধা না আসে, সেই কারণেই মাতুলের মাতা অসামান্য যত্ন সহকারে নিজের গুদটিকে এমনভাবে উপস্থাপনযোগ্য করে তুলেছিলেন যেন তা শিল্পের এক নিখুঁত নিদর্শন। তাঁর এই প্রচেষ্টা কেবল বাইরের সৌন্দর্য বর্ধন ছিল না, বরং পুত্রের মনে এক স্বস্তি ও স্বাভাবিকতা এনে দেওয়াই ছিল তাঁর উদ্দেশ্য।
মাতার ফোলা ফোলা, ফর্সা, ত্রিকোণ গুদ-উপত্যকাটি ছিল এক অপরূপ দৃশ্য, যার মাঝখান দিয়ে একটি মসৃণ গুদরেখা লম্বা হয়ে নিচের দিকে নেমে গিয়েছিল, সেটিকে দুটি সমান ভাগে বিভক্ত করে। এই রেখাটি যেন এক নিপুণ চিত্রকরের আঁকা সীমানা, যা এক পবিত্র স্থানের নির্দেশক। আর গুদের পাপড়ি দুটি দুই দিকে এমনভাবে ছড়িয়ে গিয়েছিল, যেন তারা সদ্য প্রস্ফুটিত প্রজাপতির মতো নিজেদের ডানা মেলে ধরেছে। তাদের মসৃণতা আর গোলাপী আভা এক স্বর্গীয় আবেশ তৈরি করছিল।
মায়ের গুদের এই অভাবনীয় সৌন্দর্য দেখে দুই বোনই যেন বাকরুদ্ধ হয়ে গেল, তাদের চোখে মুখে ছিল অপার বিস্ময়। তারা আগে কখনো মাকে এমন রূপে দেখেনি। এটি যেন নিছকই এক মানবীর দেহ নয়, বরং এক পবিত্র মন্দিরের মতো মনে হচ্ছিল, যেখানে জীবন বারবার নতুন করে জন্ম নেয়।
মুগ্ধতা কাটিয়ে বড়দিদি অবশেষে মুখ খুলল। তার কণ্ঠে ছিল এক গভীর শ্রদ্ধাবোধ আর আবেগ। সে প্রায় ফিসফিস করে বলল, "মা, তোমার গুদ কী সুন্দর! মনে হচ্ছে যেন একটা প্রজাপতি পাখা মেলে বসে আছে ওখানে, এত কোমল আর নিষ্পাপ!" তার চোখ তখনো মায়ের গুদের দিকে নিবদ্ধ। একটু থেমে সে যেন বিস্ময়ে বিমূঢ় হয়েই বলে উঠলো, "আমি ভাবতেই পারছি না যে, আমরা সকল ভাইবোনেরা ওখান দিয়েই পৃথিবীর আলো দেখেছি। এটা যেন এক জাদু! এই ছোট্ট দ্বার দিয়েই যে আমরা সবাই এত বড় হয়ে উঠলাম!" তার কথা শুনে ছোটদিদিও মাথা নাড়ল, তার চোখেও ছিল একই বিস্ময়।
মায়ের মুখে এক মিষ্টি হাসি ছড়িয়ে পড়ল, তাঁর চোখে তখন এক মাতৃত্বের গৌরব আর প্রথার প্রতি অটল বিশ্বাস ঝলমল করছিল। তিনি পরম মমতায় মেয়েদের দিকে তাকিয়ে বললেন, "হ্যাঁ বাছা, তোমরা সকলেই এই পবিত্র দ্বার দিয়েই এই পৃথিবীতে বেরিয়ে এসেছ। এই দ্বারই তোমাদের প্রথম পথ চিনিয়েছে।"
এরপর তাঁর কণ্ঠস্বর আরও গম্ভীর হলো, যেন তিনি এক গুরুত্বপূর্ণ ভবিষ্যদ্বাণী করছেন। "আর আজ এই শুভক্ষণে, তোমাদের ছোট ভ্রাতা, তোমাদেরই ভাই, ওই একই দ্বার দিয়েই তার সন্তানকে আমার গর্ভে প্রবেশ করিয়ে দেবে।" মায়ের কথাগুলো যেন অলৌকিক এক সত্য উচ্চারণ করছিল। "তোমাদের দুজনের সামনেই আমার পুত্র আমাকে পোয়াতি করবে। আর আমার এই গর্ভধারণের ফলেই যে দুষ্ট অপদেবতা আমাদের জীবনে কুলীন ফাঁড়া নিয়ে এসেছে, তার মৃত্যু হবে, তার বিনাশ ঘটবে।" তাঁর কথাতে ছিল এক অটল বিশ্বাস, যা যেকোনো সংশয়কে দূর করার জন্য যথেষ্ট ছিল।
মায়ের কথা শেষ হতেই ছোটদিদি প্রশ্ন করল, তার মনে তখনো কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। "ভ্রাতা তোমাকে পোয়াতি করলেই অপদেবতার মৃত্যু হবে? এটা কি সত্যি মা?" তার গলায় ছিল এক অবিশ্বাস আর একই সাথে জানার প্রবল কৌতূহল। সে যেন এখনো পুরো বিষয়টা হজম করতে পারছিল না, যদিও মায়ের কথায় এক দৃঢ় সত্যের আভাস পাচ্ছিল।
মা এবার আরও শান্ত অথচ দৃঢ়স্বরে হাসলেন। তার চোখে এক গভীর বিশ্বাস আর প্রজ্ঞা ঝলসে উঠল। তিনি বললেন, "হ্যাঁ, আমাদের কুলপুরোহিতই এই কথা বলেছেন। আসলে যা ঘটবে, তা একটু অন্যরকম। ওই অপদেবতা, যিনি এতকাল নিজের নিকৃষ্ট প্রেত জীবন নিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন, তিনি এইবার সেই জীর্ণ শরীর ত্যাগ করবেন। তিনি তোমাদের ভ্রাতার ঔরসে, তার পবিত্র বীজের মাধ্যমে আমার গর্ভে প্রবেশ করবেন।"
মায়ের কথাগুলো যেন এক অলৌকিক কাহিনীর মতো শোনাচ্ছিল। তিনি বলতে লাগলেন, "আমি তাকে সন্তান হিসেবে আমার গর্ভে বন্দী করব। আমার গর্ভে থাকাকালীন, তার ভেতরে যে সমস্ত ঋণাত্মক গুণাবলী আছে, সেগুলো ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত হবে, কমতে কমতে শূন্য হয়ে যাবে। আর এরপর, যখন সে ভূমিষ্ঠ হবে, তখন সে আর অপদেবতা থাকবে না। সে তখন এক সুসন্তান হিসেবে এই পরিবারের গর্ব আর সমৃদ্ধি বৃদ্ধি করবে।"
মা বুঝিয়ে দিলেন যে, অপদেবতারা আসলে শাপগ্রস্ত দেবতা মাত্র, যারা তাদের অতীত কর্মের ফলস্বরূপ প্রেতযোনি লাভ করেছে। "আমার গর্ভে জন্মগ্রহণ করে তাদের শাপমুক্তি ঘটবে। মনে রেখো, এই কুলীন ফাঁড়া বিনাশের আর কোনো পথ আমাদের জানা নেই। এটাই একমাত্র পথ যা আমাদের পূর্বপুরুষরা শত শত বছর ধরে অনুসরণ করে এসেছেন," মায়ের কণ্ঠস্বরে ছিল এক অটল বিশ্বাস।
মা সামান্য থেমে আবার বলতে শুরু করলেন, তার কণ্ঠস্বর যেন আরও নিচু, আরও গোপনীয় হয়ে উঠলো। তিনি বললেন, "অপদেবতারা কিন্তু সাধারণ স্বামী-স্ত্রীর মিলনে গর্ভে বন্দী হন না। তাদের এই নশ্বর জগতে ফিরিয়ে আনতে গেলে, তাদের গর্ভে বন্দী করতে গেলে, অতি অশ্লীল ও অশালীনভাবে মাতা-পুত্রের যৌনসঙ্গমের প্রয়োজন হয়।" মায়ের এই কথাগুলো শুনে ছোটদিদি যেন একটু কেঁপে উঠলো, যদিও তার মনে এই অর্থ তখনো সম্পূর্ণ স্পষ্ট ছিল না।
মা ব্যাখ্যা করলেন, "মিলন যত উত্তেজক, অদ্ভুত ও বিচিত্র কামকলায় পূর্ণ হবে, ততই ওই অপদেবতার গর্ভে আসার ইচ্ছা বৃদ্ধি পাবে, ততই সে এই শারীরিক বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য আকুল হবে। কুলপুরোহিত বলেছেন, আজই সেই শুভদিন যেদিন এই ঘটনা ঘটবে। আজ তোমার ভ্রাতার তৃতীয় মিলনের বীর্যেই আমার গর্ভসঞ্চার হয়ে অপদেবতা আমার গর্ভে বন্দী হবেন। আমাদের পরিবারের সমস্ত অমঙ্গল দূর হয়ে যাবে।" মায়ের চোখে তখন এক দৃঢ় সংকল্প আর আত্মত্যাগের প্রতিচ্ছবি।
ছোটদিদির নিষ্পাপ চোখে বিস্ময় আর কৌতূহল একাকার। সে ফিসফিস করে মাকে শুধালো, "মা, তুমি কি সত্যিই এখন ভ্রাতার সাথে নিবিড় হয়ে সহবাস করবে?"
মা তার আদরের মেয়েদের দিকে তাকিয়ে এক স্নিগ্ধ হাসি হাসলেন। সে হাসিতে ছিল অপার মমতা আর এক গভীর প্রত্যয়ের ছোঁয়া। তিনি ভালোবাসার পরশ বুলিয়ে বললেন, "হ্যাঁ সোনা, আমাদের কুলপুরোহিত বলেছেন, তোমাদের ছোট ভ্রাতার ঔরসে আমি যদি আবার মা হতে পারি, তবেই আমাদের কুলের ওপর যে অশুভ ছায়া পড়েছে, তা দ্রুত কেটে যাবে।"
মায়ের কথাগুলো যেন এক সুরের মূর্ছনার মতো ছড়িয়ে পড়ল ঘরের বাতাসে। তিনি আরও বললেন, "তোমাদের বাবার ঔরসে আমার ছয়টি সন্তান হয়েছে। আর কুলপুরোহিতের শুভ আশীর্বাদে দুটি। তারপর অনেকগুলো বছর কেটে গেল, আমি আর মা হইনি। এখন এই যৌবনের সায়াহ্নে এসে তোমাদের ভ্রাতার ভালোবাসার পরশে আমাকে আবারও মা হতে হবে। তাই তোমাদের ভ্রাতার কাছ থেকে এই ভালোবাসার বীজ আমাকে গ্রহণ করে যেতে হবে যতদিন না আমার গর্ভে সন্তান আসে।"
মায়ের কণ্ঠস্বরে ছিল এক অবিচল আস্থা, এক গভীর বিশ্বাস। তাঁর চোখে-মুখে ফুটে উঠেছিল এক অনির্বচনীয় দ্যুতি, যা কেবল অকৃত্রিম ভালোবাসা আর ত্যাগের মাধ্যমেই সম্ভব। সে রাতে যেন বাতাসে মিশে ছিল এক পবিত্র ভালোবাসার ঘ্রাণ, যা দুই বোনের মনের গভীরে এঁকে দিল এক অদ্ভুত সুন্দর ছবি। এই ঘটনা শুধু একটি পারিবারিক প্রথা নয়, এটি যেন ভালোবাসার এক চিরন্তন আর্তি, যা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বয়ে চলে।
বড়দিদির চোখে তখনো বিস্ময় লেগে আছে। মায়ের কথাগুলো যেন তার ছোট্ট জগতটাকে উল্টে দিয়েছে। সে আবারও প্রশ্ন করল, "আচ্ছা মা, এই কুলীন ফাঁড়া দূর করার জন্য এমন অদ্ভুত নিয়ম কেন? এটা তো আগে কখনো শুনিনি!" তার কণ্ঠে এক ধরনের কৌতূহল আর অবিশ্বাস মিশে ছিল।
মা এবার একটু হাসলেন, সেই হাসি যেন হাজার বছরের পুরনো কোনো প্রজ্ঞার আলোকচ্ছটা। তিনি পরম মমতায় বড়দিদির মাথায় হাত বুলিয়ে দিলেন আর বললেন, "না সোনা, এটা মোটেই অদ্ভুত নিয়ম নয়। বরং এটাই আমাদের কুল ও দেশের চিরাচরিত প্রথা, স্বাভাবিক নিয়ম।
এই কুলীন ফাঁড়া এতটাই ভয়ঙ্কর যে, যখন এটা আসে, তখন এর ভয়াল থাবা থেকে পরিবারকে বাঁচাতে বিশেষ ব্যবস্থা নিতে হয়।" মায়ের স্বর তখন গম্ভীর, যেন তিনি এক প্রাচীন রহস্য উদ্ঘাটন করছেন। "এই ফাঁড়াকে ঠেকাতে পরিবারের সবেমাত্র যৌবনে পা রাখা কনিষ্ঠ পুরুষের সঙ্গে বাড়ির মেয়েদের প্রজনন করানো হয়। এটা শুনতে হয়তো তোমাদের কাছে নতুন লাগছে, কিন্তু এর পেছনে গভীর কারণ আছে।"
মা একটু থামলেন, তারপর আবার বলতে শুরু করলেন, "নর-নারীর এই মিলন শুধু সন্তান উৎপাদনের জন্যই জরুরি নয়। এর আরও গভীর অর্থ আছে। এই শুভ শারীরিক ক্রিয়ার মাধ্যমেই পরিবারের সুখ-সমৃদ্ধি বজায় থাকে আর সব বিপদ-আপদ কেটে যায়। এটা এক ধরনের আত্মত্যাগ, যা পরিবারের মঙ্গল নিশ্চিত করে।"
মা এবার আরও বিস্তারিত ব্যাখ্যা দিতে শুরু করলেন, যেন তিনি তাদের কুলের গুপ্ত জ্ঞান তাদের কাছে উন্মোচন করছেন। "শোনো মা, আমাদের শাস্ত্রে এই ধরনের বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন স্তরবিন্যাস আছে। যেমন ধরো, বিবাহের পর স্বামী-স্ত্রীর নিয়মিত সহবাসে ছোটখাটো বিপদ, যাকে আমরা প্রথম শ্রেণীর ফাঁড়া বলি, তা সহজেই কেটে যায়। এতে শুধু বিপদই কাটে না, পরিবারের সবার সুখ, শান্তি আর সুস্বাস্থ্যও বজায় থাকে। এটা এক প্রকার দৈনন্দিন যজ্ঞের মতো। এই কারণেই মাসিকের দিনগুলো বাদ দিয়ে স্বামী-স্ত্রীর উচিত প্রতিদিনই সঙ্গম করা। এই প্রজনন ক্রিয়া শুধু বংশরক্ষার জন্য নয়, এটি পরিবারের অভ্যন্তরীণ শক্তি ও বাঁধনকে দৃঢ় করে।" মায়ের প্রতিটি কথায় এক গভীর বিশ্বাস আর প্রথার প্রতি আনুগত্য স্পষ্ট ছিল।
"তবে," মা এবার আরও সতর্ক করে বললেন, "যখন পরিবারের ওপর দ্বিতীয় শ্রেণীর ফাঁড়া নেমে আসে, তখন তাকে ঠেকানোর জন্য কিছু বিশেষ বিধান আছে, যা আরও গভীর এবং তাৎপর্যপূর্ণ। এক্ষেত্রে শ্বশুরমশাইয়ের সঙ্গে পুত্রবধূর আর শাশুড়ির সঙ্গে পরিবারের জামাইয়ের যৌনমিলনের বিধান দেওয়া হয়েছে। এই মিলনগুলি কেবল শারীরিক নয়, এটি পরিবারের প্রবীণ ও নবীন প্রজন্মের মধ্যে এক আধ্যাত্মিক সংযোগ স্থাপন করে, যা বিপদের শক্তিকে দুর্বল করে দেয়।"
"যদি বিপদ আরও গভীর হয়, অর্থাৎ তৃতীয় শ্রেণীর হালকা বিপদজনক ফাঁড়া আসে," মা বোঝাতে লাগলেন, "তখন তাকে প্রতিহত করতে পরিবারের ভ্রাতারা একে অন্যের স্ত্রীর সঙ্গে সহবাস করে থাকে। এটা শুনতে হয়তো অদ্ভুত লাগতে পারে, কিন্তু এই পারস্পরিক বিনিময়ের মাধ্যমে পরিবারের ভেতরের নেতিবাচক শক্তিগুলো স্থানান্তরিত হয়ে দুর্বল হয়ে পড়ে, এবং শুভ শক্তি বৃদ্ধি পায়।"
আর যখন এর থেকেও বড় বিপদ, চতুর্থ শ্রেণীর অত্যন্ত বিপদজনক ফাঁড়া দেখা দেয়, তখন তাকে ঠেকানোর জন্য কুলপুরোহিতের সঙ্গে পরিবারের সর্বকনিষ্ঠা পুত্রবধূর প্রজননক্রিয়া করানো হয়।
মা ব্যাখ্যা করলেন, "কুলপুরোহিত হলেন পবিত্রতার প্রতীক। তার সঙ্গে এই মিলনের ফলে যে শক্তি উৎপন্ন হয়, তা যেকোনো বিপদকে প্রতিহত করতে সক্ষম। যদি এতেও বিপদ না কাটে, তাহলে একে একে সকল গৃহবধূকেই কুলপুরোহিতের শয্যাসঙ্গিনী হতে হয়।" মায়ের চোখে তখন এক দৃঢ় বিশ্বাস। "আমাদের প্রাচীন শাস্ত্রে বিশ্বাস করা হয় যে, নারীযোনিতে ',বীর্য প্রবেশ করলে তার শুভ ফল সঙ্গে সঙ্গেই পাওয়া যায়। এই মিলন শুধু শারীরিক তৃপ্তি নয়, এটি এক ধরনের পবিত্র আত্মাহুতি, যা পরিবারের ভাগ্য বদলে দেয় এবং অমঙ্গল দূর করে এক নতুন ভোর নিয়ে আসে।"
মা এবার এক গভীর রহস্যের দুয়ার খুললেন, যেন তিনি এক প্রাচীন প্রথার সূক্ষ্মতম দিকটি তুলে ধরছেন। তিনি বললেন, "শুধু যে বিপদ বা ফাঁড়া থাকলেই এমনটা হয়, তা কিন্তু নয়, এমনকি কোনো আপাত বিপদ না থাকলেও, বিশেষ কিছু মুহূর্তে এই পবিত্র মিলন অত্যন্ত শুভ ফল দেয়। ধরো, কোনো বিশেষ পূজার সময় অথবা পরিবারের কোনো শুভ মুহূর্তে, যেমন বিবাহ বা অন্নপ্রাশনের মতো আনন্দঘন অনুষ্ঠানে, কুলপুরোহিতের সঙ্গে গৃহবধূদের এই ধরনের আধ্যাত্মিক যৌনমিলন সর্বদা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।"
মা ব্যাখ্যা করলেন যে, এর পেছনে এক গভীর আধ্যাত্মিক কারণ রয়েছে। "এই মিলনের মাধ্যমে এক অদৃশ্য শুভ শক্তি পরিবারে প্রবাহিত হয়, যা শুধুমাত্র বিদ্যমান বিপদকেই দূর করে না, বরং অজানা বা ভবিষ্যতের যেকোনো বিপদকেও নিষ্ক্রিয় করে দেয়।" তাঁর কথায় ছিল এক দৃঢ় বিশ্বাস, যা এই প্রথাকে নিছক শারীরিক ক্রিয়া থেকে এক উচ্চতর আধ্যাত্মিক স্তরে নিয়ে যাচ্ছিল। এটি যেন এক অদৃশ্য সুরক্ষা কবচের মতো কাজ করে, যা পরিবারকে সর্বপ্রকার অশুভ শক্তি থেকে রক্ষা করে।
তবে, মা এবার গভীর দীর্ঘশ্বাস ফেললেন, যেন তিনি এক মহাবিপদের কথা স্মরণ করছেন। তাঁর কণ্ঠস্বর নিমেষেই ভারী হয়ে উঠলো। "কিন্তু, এত সব নিয়মকানুন, এত পুজো-আর্চা আর প্রথা মেনে চলার পরেও," তিনি বললেন, "মাঝে মাঝে এক অতি বিপদজনক পঞ্চম শ্রেণীর ফাঁড়া পরিবারের উপর নেমে আসে। একেই আমরা কুলীন ফাঁড়া বলি।"
মায়ের মুখমণ্ডল তখন চিন্তার রেখায় ভরা। তিনি বোঝালেন যে, এই ফাঁড়া এতটাই শক্তিশালী আর ভয়াল যে, একে পাশ কাটানো বা এড়িয়ে যাওয়া ভীষণ কঠিন। "যদি এই ফাঁড়াকে সঠিক সময়ে এবং সঠিক উপায়ে প্রতিহত করা না যায়," মা প্রায় ফিসফিস করে বললেন, যেন তিনি কোনো অশুভ শক্তির নাম উচ্চারণ করছেন, "তাহলে তার ফল হয় মারাত্মক। পরিবারের অনেক সদস্যের নিশ্চিত মৃত্যু অনিবার্য হয়ে ওঠে, এবং সবচেয়ে ভয়ঙ্কর হলো, এর ফলে পরিবারের সম্পূর্ণ ধ্বংস পর্যন্ত ঘটে যেতে পারে।"
তাঁর কথাগুলো শুনে দুই বোনেরই শরীর শিউরে উঠলো। তারা যেন নিজেদের চোখের সামনে এক ভয়াবহ ভবিষ্যতের ছবি দেখতে পাচ্ছিল। কুলীন ফাঁড়ার এই ভয়াবহতা আর এর অনিবার্য ধ্বংসের ক্ষমতা মায়ের কথায় স্পষ্ট হয়ে উঠেছিল।
এরপর মা আবারও দৃঢ়তার সঙ্গে বললেন, যেন তিনি এক অমোঘ সত্য ঘোষণা করছেন। "এই কুলীন ফাঁড়াকে বশ করার একমাত্র উপায় হলো এক বিশেষ এবং অত্যন্ত পবিত্র মিলন। এই ফাঁড়াকে ঠেকাতে হলে, পরিবারের সদ্য যৌবনপ্রাপ্ত কনিষ্ঠ কিশোর পুরুষের সাথে পরিবারের সকল প্রজননক্ষম নারীর সহবাস প্রয়োজন হয়।" মা ব্যাখ্যা করলেন, "এই মিলন শুধু শারীরিক নয়, এর পেছনে এক গভীর আধ্যাত্মিক উদ্দেশ্য আছে। পরিবারের সবচেয়ে তরুণ, যার মধ্যে নতুন জীবনের অফুরন্ত শক্তি বিদ্যমান, তার সঙ্গে প্রজননক্ষম নারীদের এই নিবিড় সম্পর্ক এক নতুন শক্তির জন্ম দেয়, যা কুলীন ফাঁড়ার নেতিবাচক শক্তিকে পরাস্ত করতে পারে।"
তিনি আরও যোগ করলেন, "শুধু তাই নয়, এই প্রক্রিয়াকে সম্পূর্ণ করতে, মাতা সহ পরিবারের আরও কয়েকজনের সন্তান ধারণের মাধ্যমেই এই কুলীন ফাঁড়াকে বশ করা সম্ভব হয়।" মায়ের কণ্ঠস্বরে তখন এক ঐশ্বরিক আত্মবিশ্বাস আর নিজের কুলের প্রতি গভীর দায়বদ্ধতা স্পষ্ট ছিল। এই কঠিন প্রথার মাধ্যমে পরিবার কীভাবে চরম সংকট থেকে মুক্তি পেতে পারে, তা তিনি বিশদভাবে বুঝিয়ে দিলেন।
মা কথা বলতে বলতে হঠাৎ করেই এক ভিন্ন জগতে প্রবেশ করলেন। তাঁর মুখের সমস্ত লোকলজ্জা যেন নিমিষেই উধাও হয়ে গেল। এক গভীর কর্তব্যবোধ আর প্রথার প্রতি অটল আনুগত্যের ঝলক দেখা গেল তাঁর চোখে। ধীরে ধীরে, অত্যন্ত সাবলীল ভঙ্গিতে তিনি নিজের পরিহিত বস্ত্র একে একে ত্যাগ করতে শুরু করলেন। আঁচল খসে পড়ল, তারপর অন্তর্বাস... একে একে উন্মুক্ত হতে থাকলো তাঁর সুঠাম দেহ।
শেষ বস্ত্রটি যখন দেহ থেকে সরে গেল, তখন তিনি সম্পূর্ণ উলঙ্গ অবস্থায় স্থির হয়ে দাঁড়ালেন। কক্ষের উজ্জ্বল আলোয় তাঁর দেহ যেন এক ভাস্কর্যের মতো প্রতিভাত হলো। এই বিশেষ ক্রিয়ার সময়ে নাকি দেহে একটি সুতোও রাখা বারণ। এই প্রথার প্রতিটি ক্ষুদ্রাতিক্ষুদ্র নিয়ম নিষ্ঠার সঙ্গে পালন করা তাঁর কাছে ছিল এক ব্রত। তাঁর চোখে তখন কোনো কুণ্ঠা নেই, কেবল এক পবিত্র উদ্দেশ্য সাধনের সংকল্প।
মায়ের এই সম্পূর্ণ নগ্ন দেহ দেখে বড়দিদি আর ছোটদিদি দুজনেই যেন মন্ত্রমুগ্ধ হয়ে গেল। তাদের চোখে তখন এক মিশ্র অনুভূতি – বিস্ময়, কৌতূহল আর এক অজানা শিহরণ। তাদের মনে হলো, যেন স্বর্গের কোনো দেবী মর্ত্যে নেমে এসেছেন, যিনি তাঁর সমস্ত আবরণ ত্যাগ করে এক পবিত্র রূপে আবির্ভূতা হয়েছেন।
মায়ের বিশালাকার, ঈষৎ ঝুলন্ত লাউয়ের মতো স্তন দুটি তখন স্পষ্ট দৃশ্যমান। সেই স্তনযুগলের উপরে ছিল বড় বড় বাদামী রঙের চাকতি, আর তার মাঝে ছিল জামফলের মতো উঁচু উঁচু কুচকুচে কালো স্তনবৃন্ত। এই দৃশ্য দেখেই বোঝা যাচ্ছিল, এই নারী কেবল একজন মা নন, তিনি বহু সন্তানকে স্তন্যপান করিয়েছেন, তাদের জীবন ধারণের জন্য নিজের সমস্ত সত্তাকে উজাড় করে দিয়েছেন। তাঁর দেহ যেন মাতৃত্বের এক জীবন্ত প্রতিচ্ছবি, যা একাধারে কোমল ও শক্তিশালী।
মাতার দেহটি ছিল ভারী, মসৃণ, এবং ঈষৎ স্থূল, যা তাঁর বহু সন্তান প্রসবের সাক্ষ্য বহন করছিল। বিবাহিত জীবনে স্বামী এবং কুলপুরোহিতের সাথে নিয়মিত সহবাসের মাধ্যমে তিনি আটটি সন্তানের জন্ম দিয়েছিলেন, আর এর ফলেই পরিবারের জনসংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।
তাঁর জ্যেষ্ঠ দুই পুত্রেরও এখন সন্তানাদি হয়েছে, যার অর্থ তিনি এখন কেবল মা নন, তিনি ঠাকুমাও বটে। এই বয়সেও তাঁর দেহ যেন এক অফুরন্ত রহস্যের আধার। বয়সের ছাপ থাকলেও, তাঁর নিটোল মসৃণ ত্বক আর দেহের প্রতিটি ভাঁজে পুরুষের মনে কাম জাগিয়ে তোলার মতো যথেষ্ট আকর্ষণ আজও বিদ্যমান। তাঁর শরীর যেন সময়ের বাঁধাধরা নিয়মের বাইরে, এক চিরায়ত নারীত্বের প্রতীক, যা আজও পুরুষের হৃদয়ে ঝড় তুলতে সক্ষম।
পুত্রের সঙ্গে এই আসন্ন সহবাসের জন্য তিনি এক বিশেষ প্রস্তুতি নিয়েছিলেন। তিনি নতুন করে নিজের গুদ কামিয়েছিলেন। অল্প বয়সে যখন তিনি নতুন গৃহবধূ ছিলেন, তখন স্বামীর মনোরঞ্জনের জন্য তিনি নিয়মিতভাবে নিজের গুদ পরিষ্কার রাখতেন, মসৃণ রাখতেন। কিন্তু পরবর্তীকালে, আট সন্তানের জননী হওয়ার পর তিনি আর নিজের এই বিশেষ অঙ্গের পরিচর্যার দিকে ততটা খেয়াল করেননি। ফলে, তাঁর পরিপক্ক গুদটি তখন ঘন কালো কেশে ঢাকা ছিল, যা সময়ের সাক্ষ্য বহন করছিল।
তবে, যখনই তিনি কুলপুরোহিতের কাছ থেকে এই গুরুত্বপূর্ণ নির্দেশটি শুনলেন—যে কুলীন ফাঁড়া কাটানোর জন্য তাকে কনিষ্ঠ পুত্রের সাথে সহবাস করতে হবে—তখনই তিনি যেন এক নতুন সংকল্পে দৃঢ় হলেন। মুহূর্ত বিলম্ব না করে, তিনি আবার নিজের গুদ কামিয়ে ফেললেন।
এইবারের প্রস্তুতি ছিল আরও নিবিড়, আরও যত্নশীল। তিনি বিভিন্ন মূল্যবান প্রসাধনী ও অঙ্গরাগ ব্যবহার করে নিজের প্রজননঅঙ্গটিকে মসৃণ, ফর্সা ও নরম করে তুললেন। তার উদ্দেশ্য ছিল একটাই: যাতে সেটি দেখতে পুত্রের ভালো লাগে, যাতে পুত্র কোনো দ্বিধা বা সংকোচ অনুভব না করে। এই প্রচেষ্টা ছিল কেবল শারীরিক নয়, বরং এটি ছিল মায়ের এক মানসিক প্রস্তুতি, যেখানে পরিবারের বৃহত্তর মঙ্গলের জন্য তিনি নিজের সমস্ত সত্তাকে নিবেদন করতে প্রস্তুত ছিলেন।
মায়ের এই বিশেষ যত্নের পেছনে ছিল এক গভীর মনস্তাত্ত্বিক কারণ, যা হয়তো কেবল প্রজ্ঞাবানরাই বুঝতে পারেন। কারণ, তিনি জানতেন, অনেক সময় কিশোররা পরিণত নারীর যৌন কেশে ঢাকা গুদগুহা দেখে ঘাবড়ে যায়। তাদের অপরিণত মনে নানা রকম অদ্ভুত কল্পনার জন্ম নেয়। তারা ভাবে, এই ঘন কেশে ঢাকা গুহার ভেতরে হয়তো একবার পুরুষাঙ্গ প্রবেশ করালে সেটি আর বের করে আনতে পারবে না; অথবা আরও ভয়ানক কিছু, তাদের মনে হয় এই গুহাটি যেন একটি মাংসাশী উদ্ভিদ, যা তাদের পুরুষাঙ্গকে কচকচিয়ে চিবিয়ে খেয়ে ফেলবে। এই ধরনের ভীতি বা অস্বস্তি কিশোর মনে বিরূপ প্রভাব ফেলতে পারে, এবং তাতে এই পবিত্র প্রজনন প্রক্রিয়ায় বাধা আসতে পারে। কিশোর পুত্র যাতে এমন কিছু নেতিবাচক চিন্তা না করে, বা তার মনে কোনো দ্বিধা না আসে, সেই কারণেই মাতুলের মাতা অসামান্য যত্ন সহকারে নিজের গুদটিকে এমনভাবে উপস্থাপনযোগ্য করে তুলেছিলেন যেন তা শিল্পের এক নিখুঁত নিদর্শন। তাঁর এই প্রচেষ্টা কেবল বাইরের সৌন্দর্য বর্ধন ছিল না, বরং পুত্রের মনে এক স্বস্তি ও স্বাভাবিকতা এনে দেওয়াই ছিল তাঁর উদ্দেশ্য।
মাতার ফোলা ফোলা, ফর্সা, ত্রিকোণ গুদ-উপত্যকাটি ছিল এক অপরূপ দৃশ্য, যার মাঝখান দিয়ে একটি মসৃণ গুদরেখা লম্বা হয়ে নিচের দিকে নেমে গিয়েছিল, সেটিকে দুটি সমান ভাগে বিভক্ত করে। এই রেখাটি যেন এক নিপুণ চিত্রকরের আঁকা সীমানা, যা এক পবিত্র স্থানের নির্দেশক। আর গুদের পাপড়ি দুটি দুই দিকে এমনভাবে ছড়িয়ে গিয়েছিল, যেন তারা সদ্য প্রস্ফুটিত প্রজাপতির মতো নিজেদের ডানা মেলে ধরেছে। তাদের মসৃণতা আর গোলাপী আভা এক স্বর্গীয় আবেশ তৈরি করছিল।
মায়ের গুদের এই অভাবনীয় সৌন্দর্য দেখে দুই বোনই যেন বাকরুদ্ধ হয়ে গেল, তাদের চোখে মুখে ছিল অপার বিস্ময়। তারা আগে কখনো মাকে এমন রূপে দেখেনি। এটি যেন নিছকই এক মানবীর দেহ নয়, বরং এক পবিত্র মন্দিরের মতো মনে হচ্ছিল, যেখানে জীবন বারবার নতুন করে জন্ম নেয়।
মুগ্ধতা কাটিয়ে বড়দিদি অবশেষে মুখ খুলল। তার কণ্ঠে ছিল এক গভীর শ্রদ্ধাবোধ আর আবেগ। সে প্রায় ফিসফিস করে বলল, "মা, তোমার গুদ কী সুন্দর! মনে হচ্ছে যেন একটা প্রজাপতি পাখা মেলে বসে আছে ওখানে, এত কোমল আর নিষ্পাপ!" তার চোখ তখনো মায়ের গুদের দিকে নিবদ্ধ। একটু থেমে সে যেন বিস্ময়ে বিমূঢ় হয়েই বলে উঠলো, "আমি ভাবতেই পারছি না যে, আমরা সকল ভাইবোনেরা ওখান দিয়েই পৃথিবীর আলো দেখেছি। এটা যেন এক জাদু! এই ছোট্ট দ্বার দিয়েই যে আমরা সবাই এত বড় হয়ে উঠলাম!" তার কথা শুনে ছোটদিদিও মাথা নাড়ল, তার চোখেও ছিল একই বিস্ময়।
মায়ের মুখে এক মিষ্টি হাসি ছড়িয়ে পড়ল, তাঁর চোখে তখন এক মাতৃত্বের গৌরব আর প্রথার প্রতি অটল বিশ্বাস ঝলমল করছিল। তিনি পরম মমতায় মেয়েদের দিকে তাকিয়ে বললেন, "হ্যাঁ বাছা, তোমরা সকলেই এই পবিত্র দ্বার দিয়েই এই পৃথিবীতে বেরিয়ে এসেছ। এই দ্বারই তোমাদের প্রথম পথ চিনিয়েছে।"
এরপর তাঁর কণ্ঠস্বর আরও গম্ভীর হলো, যেন তিনি এক গুরুত্বপূর্ণ ভবিষ্যদ্বাণী করছেন। "আর আজ এই শুভক্ষণে, তোমাদের ছোট ভ্রাতা, তোমাদেরই ভাই, ওই একই দ্বার দিয়েই তার সন্তানকে আমার গর্ভে প্রবেশ করিয়ে দেবে।" মায়ের কথাগুলো যেন অলৌকিক এক সত্য উচ্চারণ করছিল। "তোমাদের দুজনের সামনেই আমার পুত্র আমাকে পোয়াতি করবে। আর আমার এই গর্ভধারণের ফলেই যে দুষ্ট অপদেবতা আমাদের জীবনে কুলীন ফাঁড়া নিয়ে এসেছে, তার মৃত্যু হবে, তার বিনাশ ঘটবে।" তাঁর কথাতে ছিল এক অটল বিশ্বাস, যা যেকোনো সংশয়কে দূর করার জন্য যথেষ্ট ছিল।
মায়ের কথা শেষ হতেই ছোটদিদি প্রশ্ন করল, তার মনে তখনো কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। "ভ্রাতা তোমাকে পোয়াতি করলেই অপদেবতার মৃত্যু হবে? এটা কি সত্যি মা?" তার গলায় ছিল এক অবিশ্বাস আর একই সাথে জানার প্রবল কৌতূহল। সে যেন এখনো পুরো বিষয়টা হজম করতে পারছিল না, যদিও মায়ের কথায় এক দৃঢ় সত্যের আভাস পাচ্ছিল।
মা এবার আরও শান্ত অথচ দৃঢ়স্বরে হাসলেন। তার চোখে এক গভীর বিশ্বাস আর প্রজ্ঞা ঝলসে উঠল। তিনি বললেন, "হ্যাঁ, আমাদের কুলপুরোহিতই এই কথা বলেছেন। আসলে যা ঘটবে, তা একটু অন্যরকম। ওই অপদেবতা, যিনি এতকাল নিজের নিকৃষ্ট প্রেত জীবন নিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন, তিনি এইবার সেই জীর্ণ শরীর ত্যাগ করবেন। তিনি তোমাদের ভ্রাতার ঔরসে, তার পবিত্র বীজের মাধ্যমে আমার গর্ভে প্রবেশ করবেন।"
মায়ের কথাগুলো যেন এক অলৌকিক কাহিনীর মতো শোনাচ্ছিল। তিনি বলতে লাগলেন, "আমি তাকে সন্তান হিসেবে আমার গর্ভে বন্দী করব। আমার গর্ভে থাকাকালীন, তার ভেতরে যে সমস্ত ঋণাত্মক গুণাবলী আছে, সেগুলো ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত হবে, কমতে কমতে শূন্য হয়ে যাবে। আর এরপর, যখন সে ভূমিষ্ঠ হবে, তখন সে আর অপদেবতা থাকবে না। সে তখন এক সুসন্তান হিসেবে এই পরিবারের গর্ব আর সমৃদ্ধি বৃদ্ধি করবে।"
মা বুঝিয়ে দিলেন যে, অপদেবতারা আসলে শাপগ্রস্ত দেবতা মাত্র, যারা তাদের অতীত কর্মের ফলস্বরূপ প্রেতযোনি লাভ করেছে। "আমার গর্ভে জন্মগ্রহণ করে তাদের শাপমুক্তি ঘটবে। মনে রেখো, এই কুলীন ফাঁড়া বিনাশের আর কোনো পথ আমাদের জানা নেই। এটাই একমাত্র পথ যা আমাদের পূর্বপুরুষরা শত শত বছর ধরে অনুসরণ করে এসেছেন," মায়ের কণ্ঠস্বরে ছিল এক অটল বিশ্বাস।
মা সামান্য থেমে আবার বলতে শুরু করলেন, তার কণ্ঠস্বর যেন আরও নিচু, আরও গোপনীয় হয়ে উঠলো। তিনি বললেন, "অপদেবতারা কিন্তু সাধারণ স্বামী-স্ত্রীর মিলনে গর্ভে বন্দী হন না। তাদের এই নশ্বর জগতে ফিরিয়ে আনতে গেলে, তাদের গর্ভে বন্দী করতে গেলে, অতি অশ্লীল ও অশালীনভাবে মাতা-পুত্রের যৌনসঙ্গমের প্রয়োজন হয়।" মায়ের এই কথাগুলো শুনে ছোটদিদি যেন একটু কেঁপে উঠলো, যদিও তার মনে এই অর্থ তখনো সম্পূর্ণ স্পষ্ট ছিল না।
মা ব্যাখ্যা করলেন, "মিলন যত উত্তেজক, অদ্ভুত ও বিচিত্র কামকলায় পূর্ণ হবে, ততই ওই অপদেবতার গর্ভে আসার ইচ্ছা বৃদ্ধি পাবে, ততই সে এই শারীরিক বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য আকুল হবে। কুলপুরোহিত বলেছেন, আজই সেই শুভদিন যেদিন এই ঘটনা ঘটবে। আজ তোমার ভ্রাতার তৃতীয় মিলনের বীর্যেই আমার গর্ভসঞ্চার হয়ে অপদেবতা আমার গর্ভে বন্দী হবেন। আমাদের পরিবারের সমস্ত অমঙ্গল দূর হয়ে যাবে।" মায়ের চোখে তখন এক দৃঢ় সংকল্প আর আত্মত্যাগের প্রতিচ্ছবি।


![[+]](https://xossipy.com/themes/sharepoint/collapse_collapsed.png)