রাজকুমারীর বন্য গুদ - দ্বিতীয় পর্ব
সকালে উঠেই মেঝের দিকে তাকালাম। কাকটা নেই। অবাক হলাম। যে কাকটা প্রচণ্ড আঘাত পেয়ে মুখ থুবড়ে পড়ল, সে উড়ে পালাল কি করে? কাকটা ঘরে ঢুকলই বা কি করে? তাহলে কী ললিতা আসার আগেই কাকটা ঢুকে বসেছিল? তাহলে বেরোলো কোন পথ দিয়ে , দরজার খিল লাগাতে ভুলে গেলেও ভারী কাঠের দরজা টা ভেজানো ছিলো ভালোভাবেই। তখনই মনে পড়ল–তাই তো পাশের ছোটো ঘরটায় তিনটে খাঁচায় তিনটে কাক ছিল। বোধহয় একটার খাঁচা খোলা ছিল। বেরিয়ে পড়েছিল।
পাশের ঘরে ঢুকতে যেতেই ধাক্কা খেলাম। দরজায় তো শেকল তোলা।
তা হলে?
শেকল খুলে ভেতরে ঢুকে দেখি তিনটে খাঁচারই দরজা বন্ধ। আর তার মধ্যে তিনটে কাকই ঘাড় বেঁকিয়ে বিরক্ত হয়ে আমাকে দেখছে।
একটু বেলায় অলকেশ এসে যখন জিজ্ঞেস করল, রাতে কোনো অসুবিধে হয়নি তো? তখন সব ঘটনা খুলে বললাম। শুনে ওর মুখ-চোখের ভাব এমনিই হয়ে গেল যে আমি রীতিমতো ভয় পেয়ে গেলাম। বললাম, কি হলো? এত কী ভাবছ?
বন্ধু বললে, ভাবছি অনেক কিছু।
বললাম, আমি অবাক হচ্ছি এই ভেবে যে কাকটা পালাল কোথা দিয়ে? সব দরজা জানলাই তো বন্ধ ছিল।
ও বলল, যেদিক দিয়ে ঢুকেছিল সেই দিক দিয়েই বেরিয়ে গেছে। বলে আঙুল দিয়ে কোণের ঘুলঘুলিটা দেখিয়ে দিল।
কিন্তু ব্যাপারটা অন্য। অলকেশ বলতে লাগল, আমি ভাবছি মাধবী তোমার ওপর চটল কেন? তোমাকে এখনও দেখেইনি। তুমি যে ডাক্তার সে কথাও বলিনি। তাহলে?
আমি অবাক হয়ে বললাম, ও আমার ওপর চটেছে বুঝলে কি করে?
অলকেশ গম্ভীর গলায় বলল, কাকগুলো সব ওর পোষা। ঐ কাকটাকে ও-ই পাঠিয়েছিল তোমার টুটি ছিঁড়ে দেবার জন্যে। একটু থেমে বলল, শোনো ভাই, তুমি না হয় কলকাতায় ফিরেই যাও। এখানে থেকে দরকার নেই।
বললাম, এসেছি যখন তখন দুদিন থেকেই যাই। রাজনন্দিনী মাধবীকে একবার অন্তত চোখের দেখা দেখে যাব। মনে মনে ভাবলাম বন্ধু, এই সুযোগে তোমার বৌয়ের গুদের জ্বালাটাও মিটিয়ে যাবো।
চোখের দেখা হলো সেদিন বেলা এগারোটা নাগাদ। ভাগ্যিস হলো, না হলে আমার ওপর রাগের কারণ জানতেই পারতাম না।
অলকেশ সঙ্গে করে এনেছিল।
সে দেখল আমায় অবাক হয়ে। তার চঞ্চল দৃষ্টি আমার গলার কাছ পর্যন্ত এসে থমকে গেল। কেমন যেন হতাশ হলো। ক্রুদ্ধ হলো। বোধহয় ও নিশ্চিত ছিল ওর পাঠানো কাকটা গত রাতে আমার চোখ খুবলে নিয়েছে, নয় তো টুটি কামড়ে দিয়েছে।
আমিও ওকে ভালো করে দেখলাম। এই কি সেই পরমাসুন্দরী মেয়ে যাকে মহারানী কুড়িয়ে পেয়েছিলেন? দেখলে কে বলবে আঠারো-উনিশ বছরের মেয়ে। যথেষ্ট সুন্দরী কিন্তু মুখটা যেন ইটের তৈরি। শক্ত কঠিন। সরলতার ছিটেফোঁটা নেই। চোখ দুটো যেন সবসময়ে অপ্রসন্ন। কপালে ভ্রূকুটি সেঁটেই আছে। চুল কোমরের নিচে পর্যন্ত ঝুলছে। খসখসে চুল। পরনে লুঙ্গির মতো করে পরা শাড়ি। গায়ে বেনিয়ান। বেনিয়ানের ফাঁক দিয়েও মাইয়ের খাঁজের ভাঁজটা বেরিয়ে আছে, সেদিকে তার দৃষ্টি নেই। বড় নয়, একটু ছোটোর দিকেই স্তন জোড়া, এই ম্যানাতে যে কারো হাত পড়েনি সেটা বোঝাই যাচ্ছে।
অনকেশ বিনীতভাবে বললে, রাজকুমারী, এই আমার বন্ধু । ওর ব্যবসা পাখি ধরার। চিড়িয়াখানায় যোগান দেয়। আর কাক ধরতেও ওস্তাদ। কাক ধরবার জন্যে পশ্চিমে পাহাড় পর্যন্ত যায়। এই দ্যাখো, কয়েকটা নমুনা এনেছে। বলে খাঁচা তিনটে এনে সামনে রাখল।
রাজকুমারী কিন্তু সেদিকে ফিরেও তাকাল না। কর্কশ পুরুষ কণ্ঠে বললে, তুমি কি জন্যে এখানে এসেছ?
বললাম আপনি কাক পছন্দ করেন। আমি কাক ধরতে পারি। তাই অলকেশ আসতে বলেছিল।
রাজকুমারী হুংকার দিয়ে বললে, মিথ্যে কথা। তুমি অন্য কোনো উদ্দেশ্যে এসেছ।
বললাম, না-না, আমার অন্য কোনো উদ্দেশ্য নেই, মনে মনে বললাম তোর গুদে বাঁড়া ঢোকাতে এসেছি মাগি ।
উদ্দেশ্য নেই? মাধবীর দুচোখ জ্বলে উঠল। উদ্দেশ্য নেই তো কাল সারা দুপুর চোরের মতো আমার ঘরের নিচে ঘুরছিলে কেন?
বললাম, আপনার কোন ঘর তা তো জানি না। আমি নতুন এসেছি। এত বড়ো ঐতিহাসিক রাজপ্রাসাদ–তাই ঘুরে ঘুরে দেখছিলাম।
রাজকুমারী পুরুষের গলায় বলল, ওসব জানি না। যত শীগগির পার এখান থেকে চলে যাও। বলে বাঁ হাতটা তুলে বাইরের পথটা দেখিয়ে দিয়ে চলে গেল।
বাইরের পথটা আমার তখন দেখার অবসর ছিল না। আমি দেখছিলাম ওর বাঁ হাতটা। সরু সরু দুধে আলতা রঙের আঙুল, আর হাতটা ছিল লোমে ঢাকা।
অলকেশের মুখটা ভয়ে ফ্যাকাশে হয়ে গিয়েছিল। বললে, কাজ নেই ভাই, তোমার এখানে থেকে। তুমি চলেই যাও।
আমি হেসে বললাম, এসেছি যখন তখন অত সহজে যাব না। তুমি এক কাজ করো। ওকে গিয়ে বলে আমার জ্বর এসে গিয়েছে। নড়তে পারছি না। যা হোক করে দুতিনটে দিন আমায় থাকতেই হবে।
সন্ধ্যেবেলায় টেবিলের ওপর উঠে ঘুলঘুলিটা একটা ইট দিয়ে বুজিয়ে দিলাম। তবুও ভয়ে ভয়ে রাতটা কোনোরকমে কাটালাম। চোখের সামনে কেবলই ভেসে উঠছিল মাধবীর সেই বীভৎস হাতটা। ও কি মানুষের হাত? এইরকম একটা হাত দেখেও রাজবাড়ির সকলে নিশ্চিন্তে ঘুমোয় কি করে? সে রাতে আর মাধবী আসেনি, দুপুরে বাড়ির পিছনে এক চোদনেই কী মাগি কাবু হয়ে পড়লো, রাতে তাকে চোদার অপেক্ষায় বাঁড়া ঠাটিয়ে ছিলো, মাগি আসবে না বুঝতে পেরে খিঁচতে শুরু করলাম, কি আশ্চর্য, চোদার সময় বার বার রানিমার মুখটা ভেসে আসছে কেনো, তার নধর গোলগাল দেহ, পেটের উপর হালকা চর্বির ভাজ, রাজা মশাই যে চুদতে পারেনা রানীমাকে তা বুঝতে পারছি, মাগির গুদটা কেমন হবে ভাবতে ভাবতে গল গল করে মাল বের করে দিলাম, আজ দুপুরের কথা মনে পড়ে গেলো,
দুপুরবেলায় ফের রাজবাড়ির পিছনের দিকে যেতে হয়েছিল, বন্ধু পত্নিকে বাড়ির পিছনের একটা বুনো ঝোড়ের ভিতরে উবু হয়ে বসিয়ে চুদলাম, আজ বেশী সময় ছিলো না, শাড়ি টা উপরে তুলে দিতেই দেখলাম ললিতার হালকা বালের ভিতর লাল টুকটুকে গুদের চেরাটা দেখতে পেলাম, চোষার ইচ্ছা ছিলো, কিন্তু ললিতা তাড়া দিচ্ছিল, যে কেউ চলে আসতে পারে, আমিও দেরি না করে বন্ধুর বৌকে কুকুরের মতো চার হাতে পায়ে উবু হয়ে বসিয়ে বাঁড়ার ডগা তে থুতু লাগিয়ে ঢুকিয়ে দিলাম এক জোর ঠাপ।
ফিরে এসে চেয়ারটা ঘরের বাইরে টেনে নিয়ে বসে বসে অনেক কিছু ভাবছি, থেকে তো গেলাম। কিন্তু কেন থাকলাম? মাধবীর রহস্য-উদঘাটন? তা সম্ভব কি করে? ওর তো দেখা পাওয়াই ভার। তখন ঠিক করলাম যেমন করে তোক দোতলায় আমায় একবার গোপনে উঠতেই হবে। কিন্তু
হঠাৎ সোঁ সোঁ করে কিসের একটা আওয়াজ শুনে চমকে ওপর দিকে তাকালাম। বিশাল একটা কাকের মতো কী যেন সেই চরের দিক থেকে সাঁ করে উড়ে এসে রাজপ্রাসাদের পিছন দিকে চলে গেল। জিনিসটা কি দেখার জন্যে তখনই সেই দিকে ছুটলাম। কিন্তু সেখানে গিয়ে কিছুই দেখতে পেলাম না।
আমি গোটা বাড়িটার চারিদিক ঘুরে ঘুরে দেখলাম। প্রত্যেকটি গাছের ডালের দিকে তাকাতে লাগলাম। তারপর দোতলার ঘরগুলোর দিকে–যদি কোনো জানলা খোলা থাকে হয়তো তার ভেতর দিয়েই ঢুকে পড়েছে। জানলাগুলোও তো সাবেক আমলের মতো বড়ো বড়ো। গরাদ নেই। শুধু বিবর্ণ রঙের পাল্লা। কোনো কোনোটার পাল্লা ভেঙে ঝুলছে। তবু নাকি এটা রাজপ্রাসাদ। সেখানে একজন রাজাও থাকেন যাকে বড়ো একটা দেখা যায় না। গলার স্বরটুকু পর্যন্ত শোনা যায় না।
হতাশ হয়ে ফিরে আসছিলাম। ভিজে ঘাস–কোথাও মাটি। পায়ে একটা পিঁপড়ে কামড়াতেই দাঁড়িয়ে পড়ে দু-আঙুলের চাপে পিঁপড়েটার ভবলীলা সাঙ্গ করে দিলাম। আর তখনই চোখে পড়ল মাটিতে কয়েকটা পায়ের ছাপ। সে ছাপ বেশ বড়। সাধারণ মানুষের মতো নয়। ছাপগুলো দেখে মনে হলো পায়ের আঙুলগুলো অস্বাভাবিক লম্বা লম্বা ।
দোতলার একটা ঘরের ঠিক নিচে এই পায়ের ছাপ এল কি করে?
আমি পায়ের ছাপের বিশেষজ্ঞ নই। তবু এটুকু বুঝতে পারলাম এই পায়ের অধিকারী যে সে দৌড়ে বনের দিকে গেছে। কিন্তু কোথা থেকে এসেছিল তার কোনো চিহ্ন নেই।
আমি সেখানে বেশিক্ষণ আর দাঁড়াতে সাহস পেলাম না। কি জানি দোতলা থেকে যদি মাধবী দেখে ফেলে তাহলে আর রক্ষে নেই। চিন্তা-ভারাক্রান্ত মনে ঘরে ফিরে এলাম।
একে তো মাধবীর তার অদ্ভুত গলার স্বর, আচরণ আমায় ভাবিয়ে তুলেছিল, তার ওপর এই এক উটকো চিন্তা মাথায় ঢুকল। অত বড়ো কালো পাখির মতো জন্তুটা মাথার ওপর দিয়ে উড়ে এসে হঠাৎ কোথায় অদৃশ্য হয়ে গেল! ঐ পায়ের ছাপগুলোই বা কার? আমি কি কোনো অলৌকিক জগতে বাস করছি? আমি কি ভুলে যাচ্ছি আমি একজন ডাক্তার?
সন্ধ্যের পর অলকেশ এল দেখা করতে। মুখটা যেন দুশ্চিন্তায় কালো।
চা খেয়েছ?
বললাম, হ্যাঁ।
কি ঠিক করলে?
বললাম, দুতিন দিনের মধ্যে যাচ্ছি না। তুমি মাধবীকে বলেছ তো আমি অসুস্থ?
-তা বলেছি। কিন্তু বিশ্বাস করেছে বলে মনে হলো না।
আচ্ছা, রাজাবাবুর সঙ্গে কাল সেই একবার দেখা হয়েছিল। আর তো দেখিনি এর মধ্যে?
অলকেশ আমার প্রশ্নে তেমন গুরুত্ব না দিয়ে বললে, মেয়েটিকে নিয়ে তো ওঁর সব সময়েই মাথা খারাপ। দিন দিনই কিরকম হয়ে যাচ্ছে। অথচ কোনো উপায় নেই।
আরো কিছু জিজ্ঞাসা করবো তার আগেই আমায় থামিয়ে দিয়ে বলল, প্লিজ ভাই, আর প্রশ্ন কোরো না।
আচ্ছা, আমায় একটু সাহায্য করবে?
বন্ধু যেন বিব্রত হয়ে বলল, কি বলো।
আমায় একবার দোতলায় নিয়ে যেতে পার?
দোতলায় কেন?
এলাম যখন পুরনো রাজপ্রাসাদের দোতলাটাও দেখে যেতে ইচ্ছে করছে। জীবনে তো নতুন বা পুরনো কোনো রাজবাড়িরই দোতলায় ওঠা সম্ভব হয়নি।
অলকেশ ভুরু কুঁচকে বলল, তোমার মতলবটা কী বলো দেখি।
আমি হেসে বললাম, মাধবীর ঘরটা একবার দেখতে চাই।
ঐ সাংঘাতিক মেয়েটার ঘর দেখবে! তুমি কি এখনও ওকে বুঝতে পারনি?
বললাম, কিছুটা পেরেছি। পুরোটা পারিনি।
অলকেশ বললে, না ভাই, ও আমি পারব না।
বললাম, আমার এ অনুরোধ তোমায় রাখতেই হবে। বেশ, আমি ওর মুখোমুখি হতে চাই না। আড়াল থেকে ওর একটা ছবি তুলতে চাই।
- বাঃ! চমৎকার! তারপর কাগজে কাগজে ছবিটা ছেপে রাজাবাবুর মাথা হেঁট করে দাও। ছিঃ!
আমি ওর হাত ধরে বললাম, আচ্ছা, কথা দিচ্ছি ছবি তুলব না। কিন্তু তুমি আমায় একটিবার দোতলায় নিয়ে চলো। না হয় ওকে যখন ঘরে তালা এঁটে রাখা হয় তখনই নিয়ে যেও। আমি দোতলাটা শুধু একবার দেখব।
অলকেশ অনিচ্ছাসত্ত্বেও শেষ পর্যন্ত আমার অনুরোধ ঠেলতে পারল না। রাজী হলো।
ও চলে যাচ্ছিল, আমি ডেকে বললাম, আচ্ছা, তোমাদের এখানে কাকজাতীয় বিরাট কোনো কিছু উড়তে দেখেছ?
বন্ধু অবাক হয়ে বলল, সে আবার কী! এতকাল এখানে আছি অমন কিছু তো দেখিনি। কেন? তুমি কিছু দেখেছ নাকি?
বললাম, ঐরকম যেন কিছু দেখলাম ।
-কোন দিক থেকে এল?
আঙুল দিয়ে দেখিয়ে বললাম, ঐ দিক দিয়ে।
-তার মানে পুরনো চরার দিক থেকে। কোথায় গেল?
কি জানি। হঠাৎ যেন অদৃশ্য হয়ে গেল।
বন্ধুর মুখটা গম্ভীর হয়ে গেল। শুধু বলল, এবার আমাকেও বোধ হয় চাকরি ছেড়ে চলে যেতে হবে।
পরের দিন দুপুরে কৌতুহল চেপে রাখতে না পেরে দোতালার উদ্দেশ্য রওনা দিলাম ।
চওড়া চড়ড়া কাঠের সিঁড়ি। সিঁড়িগুলো ভাঙা ভাঙা। দেওয়ালেও অজস্র ফাঁক-ফোকর। সিঁড়িটা অনেক ঘুরে ওপরে উঠেছে। এক-একটা বাঁকে ছোটো ছোটো খুপরি ঘর–বেশির ভাগই তালাবন্ধ। মর্চে ধরা পুরনো তালা। কবে যে সে তালা শেষ লাগানো হয়েছে তা কেউ বলতে পারে না। সেসব ঘরের দরজাগুলোও ভেঙে পড়ার মতো। কি আছে ওসব ঘরে কে জানে।
দোতলায় উঠে টানা বারান্দা। দুপাশে ঘর। প্রায় প্রত্যেক ঘরেই লোকজন আছে। এত লোক আছে অথচ এই দুদিনে তা বোঝাই যায়নি। কয়েকজনকে দেখলামও। কিন্তু তাদের জীবন্ত মানুষ বলে মনে হলো না। মুখে কথা নেই, আমি যে একজন নতুন মানুষ ওপরে এসেছি–তা কোনো কৌতূহলই নেই। শুধু ফ্যালফ্যাল করে তাকিয়ে আছে। আশ্চর্য এই যে, এরা যেন সবাই মুখে কুলুপ এঁটে আছে। কথা নেই। সবারই চোখের চাউনিতে ভয় ভয় ভাব–এই বুঝি কিছু হয়। আমার মনে হলো এরা যেন এ জগতের বাসিন্দা নয়। কোথা থেকে কোথায় এসেছে জানে না। কেউ কাউকে চেনে না। অথচ পরে নিশীথের কাছ থেকে জেনেছিলাম এরা সবাই রাজপরিবারেরই। বসে বসে রাজার অন্নধ্বংস করছে। তাদের অন্য কোথাও যাবার উপায় নেই বলেই দুচোখে চাপা আতঙ্ক নিয়ে এখানে পড়ে আছে। আতঙ্ক কাকে নিয়ে তা বুঝতে বাকি রইল না।
একটা তালাবন্ধ ঘরের সামনে এসে দাঁড়িয়ে পড়লাম।
মনে মনে ভাবলাম মাধবী এখন ঘরে কি করছে দেখবো ?
দরজার একটা ফুঁটো দিয়ে চোখ লাগালাম, যা দেখলাম তাতে আমার চক্ষু চড়কগাছ , বিছানার উপর উল্টোদিকে মুখ করে শুয়ে আছে মাধবী। পা থেকে বেনিয়ান উপরে উঠে গেছে , সাদা ফ্যাকাসে সরু সরু লোভ ভর্তি পা, তার উপর দুটো ছোটো মাপের উল্টানো কলসির মতো পাছা, দু পাছার মাঝে লোমের ভিতরেও তামাটে রঙের পোঁদের ফুটা, ঘুমাচ্ছে মনে হয় মাধবী, নিশ্বাসের সাথে সাথে পোঁদের ফুটো টা যেনো একবার একটু ভিতরে ঢুকছে, আবার বেরিয়ে আসছে। হটাৎ কারো পায়ের আওয়াজ পেয়ে আমি সরে দাঁড়ালাম।
তারপরেই হঠাৎ দরজার ভেতর থেকে ক্রুদ্ধ গলা পাওয়া গেল, কে ঘুরছে বারান্দায়?
গলার যা ভয়ঙ্কর স্বর, ভয়ে আমার বিচি শুকিয়ে যাবার অবস্থা, তাড়াতাড়ি সিঁড়ির দিকে এগিয়ে গেলাম । চলে আসবার সময় দেখলাম মাধবীর ঘরের এদিকে একটা জানলা আছে। পাছে খোলে সেজন্য শেকল বাঁধা।
আমি সবে সিঁড়ি দিয়ে নামছি, দরজায় দুমদাম শব্দ। সেই সঙ্গে ক্রুদ্ধ মোটা গলায় চিৎকার, দরজা খোল শালা, দরজা খোল হারামির দল।
সন্ধ্যের পর বন্ধু যথারীতি এল। ও যেন এ দুদিনে কেমন হয়ে গেছে। আমার চেয়েও যেন ও-ই বেশি ভয় পেয়েছে। বিনা ভূমিকায় বলল, শোনো, ঐ কাক-টাকের কথা কাউকে বলো না যেন। সবাই ভয়ে অস্থির হয়ে যাবে।
মনে মনে হাসলাম, তাও তো মাধবীর ঘরের নিচে মাটিতে সেই পায়ের ছাপের কথা প্রকাশ করিনি।
বললাম, বলব আর কাকে? এত বড়ো বাড়িতে লোক বলে কেউ আছে? ওপরে যাদের দেখলাম ওরা তো সবাই এক-একটা মমি।
অলকেশ চুপ করে রইল।
বললাম, আচ্ছা, রাজকুমারী ঘরে একলা থাকে কেন? সঙ্গে কেউ থাকলে তো পালাতে পারবে না।
বন্ধু বলল, ও কাউকে নিয়ে শুতে চায় না। অবশ্য এতগুলো আত্মীয় রয়েছে, তাদের কাউকে বললে শোবেও না।
কেন?
কেন তা তো দেখতেই পাচ্ছ। তা ছাড়া–এই পর্যন্ত বলে বন্ধু থেমে গেল।
থামলে কেন?
তা ছাড়া এ বাড়ির সকলের ধারণা হয়েছে ওর সঙ্গে যে শোবে সেই মরে যাবে।
আমি অবাক হয়ে বললাম, সে আবার কি?
হ্যাঁ, ঢাই মা , ওকে খুব ভালোবাসতেন। তাই ওর কাছেই সেই ছোটোবেলা থেকে বরাবর শুতেন। কিন্তু হঠাৎ দেড় বছর আগে ঐ মেয়ের পাশে শুয়েই মরে গেলেন। অথচ কোনো রোগ হয়নি। তারপর আরও দুজন মেয়েকে ওর ঘরে শোবার জন্যে পাঠানো হয়েছিল। জলজ্যান্ত মেয়ে। পরপর তিনটেই মরে গেল।
কিসে মরত?
কেউ বলতে পারল না। কোনো রোগ ছিল না। শুধু সকালে দেখা যেত ঠোঁট নীল হয়ে গেছে। একটু থেমে বলল, বোধ হয় সাপে কামড়েছিল।
কথাটা যে সেও বিশ্বাস করে না তা ওর গলার টোন শুনেই বোঝা গেল।
এটাও আমার কাছে নতুন তথ্য। বিষে নীল হয়ে যেত। এমনি সময়ে হঠাৎ একজন প্রহরী ব্যস্ত হয়ে অলকেশ কে ডেকে নিয়ে গেল। বন্ধু চা খাচ্ছিল, অর্ধেক খেয়েই আমি আসছি বলে উঠে গেল। আমি হতভম্বর মতো বসে রইলাম। না জানি আবার কী রহস্যজনক খবর শুনব।
খবরটা রহস্যজনকই বটে। সেদিন দুপুরে দরজা খোলা পেয়ে মাধবী যখন পালাচ্ছিল তখন সে প্রহরীর টুটি কামড়ে দিয়েছিল, হাসপাতাল থেকে খবর এসেছে সে এই মাত্র মারা গেছে।
অত অল্প ক্ষতে মরবার কথা নয়, রক্তপাতও বেশি হয়নি। তবু মরল। ডাক্তাররা বলেছে তীব্র বিষক্রিয়ায় মৃত্যু।
আমি চমকে উঠলাম। মাধবীর দাঁতে এত বিষ! কি করে?
গভীর রাতে সেদিন যখন আমি দোতলার সিঁড়ির মুখে গিয়ে দাঁড়ালাম তখন ভরা অমাবস্যার ঘুটঘুঁটে অন্ধকার। সন্ধ্যের পর থেকেই বাড়ি নিস্তব্ধ হয়ে যায়। মনে হয় গোটা বাড়িটাই যেন কোনো অশুভ শক্তির মুঠোর মধ্যে চলে গেছে। কারও কিছু করার নেই। শুধু অপেক্ষা। করে থাকা কবে সেই চরম সর্বনাশের মুহূর্তটি আসবে।
এ কদিনে মাধবী সম্বন্ধে আমার এই ধারণাই হয়েছে–আঠারো - উনিশ বছরের মেয়েটি নিমিত্তমাত্র। তার আড়ালে লুকিয়ে আছে একটা ভয়ানক দানব। সেই দানবটিকে দেখতে চাই।
চলবে..
( অন্তত পাঁচটা ভালো বা খারাপ রিপ্লাই পেলে পরের পর্ব দেওয়ার সাহস করবো )


![[+]](https://xossipy.com/themes/sharepoint/collapse_collapsed.png)