31-12-2018, 05:18 PM
অধ্যায় ৩৯ – গল্পের ভাণ্ডার
--KurtWag
সন্ধ্যায় ঠিক করা পরিকল্পনা মোতাবেক চলছে সব। মা আজকে চরিত্র-বদল করছে না। শুধু অন্যদের মনের সুপ্ত বাসনা গুলো নিয়ে গল্প করছে। ব্যাংব্রোজ-এর পরে আরো দু’জনের সাথে এর মধ্যেই কথা হয়েছে মায়ের। প্রতিবারই তারা মাকে সেধেছে ওই নোংরা খেলায় অংশ নিতে। মাকে প্রলুব্ধ করতে মাকে পাঠাতে চেয়েছে নিজেদের যৌনাঙ্গের চিত্র, মাকে আমন্ত্রণ জানিয়েছে নিজেদের ভিডিও দেখতে। মা বারবারই সব এড়িয়ে গেছে। কিন্তু তারপরও মায়ের সাথে এই লম্পট গুলোর আলোচনা যে আমার দেহে এতটা উত্তেজনা জাগিয়ে তুলবে, সেটা আমি চিন্তাও করিনি। গল্পের ফাঁকেও মাকে লিখে পাঠাতে হচ্ছে নিজের দেহের বর্ণনা, জানাতে হচ্ছে গল্প শুনে মায়ের দেহ কেমন সাড়া দিচ্ছে। মায়ের লেখা প্রতিটি অক্ষর যেন আমার যৌনাঙ্গটাকে আরো উজ্জীবিত করে তুলছে। একটা হিম উত্তেজনা ছড়িয়ে পড়ছে দেহের সর্বত্র। এমন সময় মায়ের পর্দায় একটা নতুন জানালা ভেসে উঠলো।
ঢাকাস্টাড: কেমন আছেন, ম্যাডাম? আপনার পুরানো ছাত্রকে চিনতে পারতেছেন?
ডলি৬৫: অবশ্যই। তারেক, তাই তো?
ঢাকাস্টাড: ওহ মায় গড!
ডলি৬৫: কী হলো?
ঢাকাস্টাড: কী হলো মানে? আপনি আমার নাম মনে রাখবেন, আমি তো চিন্তাই করি নাই। নিজের কপাল বিশ্বাস হইতেছে না।
ডলি৬৫: তোমার আমাকে মনে আছে?
ঢাকাস্টাড: বলেন কী? আপনাকে মনে থাকবে না? জানেন আপনি আমার কত বড় ক্ষতি করছেন?
ডলি৬৫: আমি? আমি আবার তোমার কী করলাম?
ঢাকাস্টাড: আপনার সাথে রোলপ্লে করার পর থেকে আমার আর কারো সাথেই রোলপ্লে করতে ভালো লাগে না। আপনি শুধু চ্যাট করে আমার যেই অবস্থা করছিলেন, পর্ন দেখেও সেই টা সম্ভব না। আপনার রোলপ্লে অসাধারণ।
রাতের পর রাত মায়ের লেখা কথা পড়ে ছেলে হয়েও আমারই যে অবস্থা হয়েছে, অন্যদের কথা ভাবতেই পারিনা। মায়ের লেখা প্রতিটি শব্দ যেন এক একটি কাম ভাণ্ডার। মা যেভাবে নিজের শরীরের বর্ণনা দেই, চোখের সামনে ভাসিয়ে তোলে মায়ের নগ্ন ভরাট দেহের দৃশ্যটা। মায়ের আহ্বানে আছে ক্ষুধা আর বাসনার এক অদ্ভুত মিশ্রণ। এবং সেইটা শুধু যৌনালাপেই সীমাবদ্ধ নই। আজকে রাতে মা এক বারও চরিত্র-ধারণের খেলা খেলেনি, তবুও আমার পায়জামার মধ্যে টনটন করছে আমার যৌনাঙ্গ। তারেক নামের এই লম্পটটার সাথে এক মত না হয়ে পারলাম না।
ডলি৬৫: ওহ.. হাঃ হাঃ। অনেক ধন্যবাদ। তাই বলো। আমি তো মনে করলাম তুমি কী না কী নালিশ করবা। তবে আজকে কিন্তু আমি শুধু আড্ডা দিতে আসছি।
ঢাকাস্টাড: ওহ, রোলপ্লে করবেন না?
ডলি৬৫: না, সরি। তোমার অবশ্য আমার সাথে এমনি আড্ডা দিতে হবে না। তুমি চেলে একটা রোলপ্লে খুঁজে নিতে পারো।
ঢাকাস্টাড: আপনার সাথে কথা বলার সুযোগ যারা ছাড়ে, তাদের জন্য নিশ্চয় নরকে বিশেষ জায়গা ঠিক করা আছে। আর আমি খুব ভালো ছাত্র। টিচার কে একা ফেলে যাবো, এত দায়িত্বজ্ঞানহীন না।
ডলি৬৫: হাঃ হাঃ। তোমার তো দেখি কথা ভালোই তৈরি থাকে। ঠিক আছে। নরকে যখন যেতে চাও না, চলো তোমার ফ্যান্টাসি নিয়ে কথা বলি।
ঢাকাস্টাড: ওহ, ওই যে বলছিলাম, আমাদের কলেজের এক শিক্ষিকা। উনি আপনার মত হট না হলেও, উনাকে প্রায় রোজই দেখতে পেতাম।
ডলি৬৫: পেতাম? এখন আর পাও না?
ঢাকাস্টাড: উনি চাকরি ছেড়ে চলে গেছেন।
ডলি৬৫: বলো কী?
ঢাকাস্টাড: এটাতে আমারও একটু হাত আছে।
ডলি৬৫: মানে?
ঢাকাস্টাড: আচ্ছা আপনাকে প্রথম থেকেই বলি। অল্প কিছুদিন আগের কথা। আমরা কলেজ থেকে গেছি ভাওয়াল, পিকনিক করতে। আমাদের ক্লাস আর সাথে টিচাররা কয় জন। ওই ম্যাডামও গেছে। দুপুরে খাওয়ার পর সবাই আড্ডা মারতেছি। প্রেমিক-প্রেমিকা জোড়া-জোড়ায় জঙ্গলে গেছে লুকায়ে চুমাচুমি করতে। পাজি পোলাপাইন সব গেছে ধোয়া টানতে। মেয়েরা টিচারদের কাছাকাছি বসে এটা সেটা খেলতেছে। মানে খুবই রিল্যাক্সড।
ডলি৬৫: ভালোই তো। তারপর?
ঢাকাস্টাড: এর মধ্যে, আমার এক বন্ধু, নাম মুশফিক, বললো সে নাকি গাজা নিয়ে আসছে কিন্তু ব্যাগটা ভুলে বাসে ফেলে আসছে। সমস্যা হলো বাসটা আমাদের থেকে বেশ দুরে, জাইগাটা নিরিবিলি। মুশফিক আমাকে চেপে ধরল, ও একা যাবে না। পার্কে আজকাল তেমন জঙ্গল না থাকলেও, ওই খানে একা যেতে সাহস না হওয়াটাই স্বাভাবিক। আমি কিছুক্ষণ মুশফিককে নিয়ে হাসা-হাসি করে, রাজি হয়ে গেলাম। গাজা বলে কথা। বাসের কাছে গিয়েই শুনি ভিতর থেকে শব্দ আসতেছে।
ডলি৬৫: শব্দ?
ঢাকাস্টাড: হ্যাঁ, গুঙানোর শব্দ। আমরা বুঝে গেছি ভিতরে কেউ কাজে লেগে গেছে। আমরা বেশি হইচই না করে আস্তে আস্তে বাসে উঠছি। বাসের সামনের সীটের পিছনে লুকায়ে আমরা ভিতরে উঁকি মারতে লাগলাম। আমাদের কলেজে এক ছেলে আছে, রবিন। সে আগে আমাদের সিনিয়র ছিল, এখন আমাদের সাথেই আছে, কিছুদিন পর আমাদের জুনিয়রও হবে। খোদায় দিলে এক দিন আমার ছেলে-মেয়েরাও ওর সাথে ক্লাস করবে।
ডলি৬৫: হাঃ হাঃ। লেখা পড়ায় কাঁচা?
ঢাকাস্টাড: কাঁচা না পাকা জানি না, কিন্তু তার আসল ইচ্ছা হলো সিনেমার নায়ক হওয়া। মোটামুটি পয়সা ওয়ালা বলেই মনে হয়। সব সময় সেজে গুজে থাকে, ক্লাসে তেমন আসে না, যেই কয়দিন আসে, গাড়িতে করে আসে। ওর বন্ধু বান্ধবও তেমন নাই, একটু পাট নিলেও ছেলেটা ভালোই। কয়েকটা মেয়েরও ওকে বেশ পছন্দ কিন্তু ও যেই হারে ফেইল মারে, কেউ সাহস করে ওই দিকে হাত বাড়ায় না। যাই হোক, দেখি নায়ক সাহেব একটা সীটের পাশে দাড়াই আছে একদম ন্যাংটা হয়ে। ওর দুই কাঁধের উপর কারও পা ধরে আছে। মেয়েটা সিটের আড়ালে, দেখা যাইতেছে না কিন্তু মাঝে মাঝেই মেয়েটা গর্জন করতেছে। মুশফিক মুখ খুলে চিৎকার দিবে, এমন সময় আমি ওর মুখ চেপে ধরছি। ওর কানে কানে বললাম, মেয়েটা কে দেখে নি আগে। রবিন তো মেয়েটার দুই পা ধরে সমানে চুদতেছে, আর মেয়েটাও উহ, আহ, করে শব্দ করতেছে। হঠাৎ মেয়েটা বলে উঠলো, তুমি বসো, আমি তোমাকে চুষে দি। গলা শুনে তো আমি আর মুশফিক আকাশ থেকে পড়ছি।
ডলি৬৫: তোমাদের সেই টিচার?
ঢাকাস্টাড: হ্যাঁ। রবিন অন্য পাশের সীটে বসলো। ম্যাডামের পেটিকোটটা মাজার কাছে ভাজ করা ছিল, ম্যাডাম দাঁড়াতেই পেটিকোটটা নিচে এসে উনার পা ঢেকে দিলো। কিন্তু উনার গা একদম ন্যাংটা। সামনে হুক দেওয়া ব্রা মনে হয়, ফিতা গুলা কাঁধ থেকে ঝুলতেছে। দুধ বের হয়ে আছে। উপর থেকে দেখে যত বড় লাগে আসলে তত বড় না, কিন্তু দেখতে মারাত্মক লাগতেছিলো। গরমের দিনে, গা ঘেমে চকচক করতেছে, বোঁটা গুলা শক্ত দাড়ায়ে আছে বুকের উপরে। ম্যাডামের চুল খোলা, চোখে মুখ লাল হয়ে আছে। উনি সিটের সামনে হাঁটু ভেঙ্গে বসে রবিনের ধনটা কয়েক বার চেটে, আস্তে করে মুখে পুরে নিলো। দেখে তো আমার ধন খাড়া এক দম। ম্যাডাম রবিনের দিকে তাকাই, মাথা আগ পিছ করে সমানে ওর ধন চুষতেছে, আর সেই সাথে উনার দুধ লাফাইতেছে। ম্যাডাম এরই মধ্যে এক হাত দিয়ে নিজের ভোঁদা ডলতে লাগল। আমার তো ধন থেকে রস পড়ার অবস্থা। এমন সময় মুশফিক দেখি ওর পকেট থেকে ফোন বের করতেছে।
ডলি৬৫: হায়, হায়, এইটা তো ঠিক না।
ঢাকাস্টাড: জী, আমি ওরে ঠেকাইতে চেষ্টা করলাম, কিন্তু ও আমার হাত সরায়ে দিলো। আমি বেশি শব্দও করতে পারতেছি না। যাই হোক, ম্যাডামকে এই ভাবে ন্যাংটা দেখে আমার তো অবস্থা খারাপ। কতবার উনাকে নিয়ে এই রকম কল্পনা করছি আর এখন উনি সত্যি সত্যি আমার সামনে এই ভাবে ন্যাংটা হয়ে এক জনের ধন চুষতেছে। আমার মনে হইতেছিল এই মনে হয় মাল পড়ে যাবে। হঠাৎ মুশফিক বাস থেকে নেমে গেলো। আমি কিছুই বুঝতেছি না। এই দৃশ্য ছেড়ে এক দম যেতে ইচ্ছা করতেছিলো না, তাও ওর পিছন পিছন না গিয়ে উপায় নাই। আমি বাস থেকে নেমে দেখি মুশফিক দৌড় মারছে।
ডলি৬৫: কেন?
ঢাকাস্টাড: মুশফিকের নাকি ম্যাডামের উপর মেজাজ খারাপ ছিল। উনি নাকি এক দিন ওকে রাস্তার মধ্যে সিগারেট খেতে দেখে সবার সামনেই বকাবকি করছে। ও তো সুযোগ পেয়েই সোজা গেছে ভাইস-প্রিন্সিপাল সারের কাছে, উনি আমাদের সাথে পিকনিকে ছিলেন। তাও ম্যাডামের জন্য এক দিক দিয়ে ভালো যে মুশফিক অন্য কাউকে কিছু বলে নাই। তারপর কী হইছে বুঝতেই পারতেছেন। ঢাকায় ফিরেই ম্যাডামের চাকরি বাতিল। রবিনকেও কলেজ থেকে বের করে দিছে। ম্যাডাম নাকি রবিন কে বলছিলো উনাকে নিয়মিত চুদলে, ওকে উনার ক্লাসে পাশ করাই দিবে। এইটা অবশ্য শোনা কথা, কারণ আমাদের দুই জনকে কড়া করে বলা হইছে এই সব নিয়ে বেশি আলোচনা করলে আমাদেরও কপালে শাস্তি আছে। এমনিও গাজা নিয়ে যাওয়ার জন্য মুশফিককে এক সপ্তাহ সাসপেন্ড করছিলো। এই আপনাকেই প্রথম বললাম। এ্যাডাল্ট চার্প জিন্দাবাদ!
ডলি৬৫: হাঃ হাঃ। আসলেও তো বিরাট কাণ্ড।
ঢাকাস্টাড: হ্যাঁ। যাই হোক। উনি চলে গেলেও ফ্যান্টাসিটা যায় নাই। বরং উনাকে ওই দিন ওই ভাবে দেখার পর থেকে আরো বেশি মনে হয় যদি এক বারের জন্যও রবিনের জাইগাটা নিতে পারতাম।
ডলি৬৫: হমম... বুঝলাম... কিন্তু একটা সমস্যা থেকে গেলো।
ঢাকাস্টাড: সমস্যা? কেমন?
ডলি৬৫: আমার যত দুর মনে পড়ে তুমি আমাকে বলছিলা এই ম্যাডামের থেকেও বড় একটা ফ্যান্টাসি আছে তোমার।
ঢাকাস্টাড: ওহ। মানে.. দেখেন, ওইটা আপনাকে বললে হয়তো আপনি আর আমার সাথে কথা বলতে চাবেন না। ওইটার কথা বাদ দেন।
ডলি৬৫: এখন তো আমার আরও কৌতূহল হইতেছে। ফ্যান্টাসি তো ফ্যান্টাসিই। আসল কিছু তো না। এতে এতো লজ্জা পাওয়ার কী আছে? আচ্ছা ধর যদি আমি কথা দি যে আমি কথা বন্ধ করবো না, তাহলেও বলা যায় না?
মায়ের মত আমারও কৌতূহল বেড়ে গেলো। আগের দিনও ঢাকাস্টাড এটা নিয়ে এক দমই কথা বলতে চায় নি। যে নিজের মুখে নিজের শিক্ষিকাকে নগ্ন কল্পনা করার কথা স্বীকার করে তার পক্ষেও বলা সম্ভব না, কী এমন সুপ্ত বাসনা হতে পারে?
ঢাকাস্টাড: আপনি বুঝতেছেন না। এইটা স্বাভাবিক ভাবে নেওয়ার জিনিস না। আমি আগে একবার চাপের মুখে এক জনকে বলছিলাম। সে আমাকে এমন গালাগাল করে চলে গেছিলো, ভাবলে আমার এখনও খারাপ লাগে।
ডলি৬৫: দেখো আমি একটা বিবাহিত মহিলা। আমার একটা ছেলে আছে, তোমার থেকেও বয়সে বড়। তোমার ফ্যান্টাসি শুনে তোমাকে গালমন্দ করার আমি কে? আমার যদি ভালো না লাগে, আমরা অন্য কিছু নিয়ে কথা বলবো। আর তারপরও যদি তোমার বলতে ইচ্ছা না করে, আমার এর থেকে বেশি জোর দেওয়া ঠিক হবে না।
ঢাকাস্টাড: ঠিক আছে, বলতেছি। কিন্তু প্রথম থেকে বলি, তাহলে হয়তো আপনার আমাকে এত খারাপ মনে হবে না।
ডলি৬৫: ঠিক আছে।
ঢাকাস্টাড: আমি যখন ছোট, তখন আমার মায়ের বিয়ে ভেঙে যায়। মায়ের স্বামী একটা বাজে ধরনের লোক ছিল। সে প্রায়ই আমাকে আর মাকে মার-ধর করতো। তখন বুঝতাম না, কিন্তু এখন বুঝি সে মাঝে মাঝেই মায়ের ইচ্ছার বিরুদ্ধে মায়ের সাথে... বুঝতেছেন নিশ্চয়। যাই হোক, ছাড়াছাড়ির পর, মা নতুন একটা চাকরি নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়লো। টাকা পয়সার দরকার তো ছিলই, তার উপর ওই লোকটার কথা ভোলার জন্যও মনে হয়। কলেজ থেকে বাড়ি ফিরে আমি একা থাকতাম। আমার খুব খারাপ লাগতো। প্রায়ই মায়ের কাছে কান্নাকাটি করতাম। কিন্তু আর উপায় কী? মা চাকরি না করলে আমরা খাবো কী, থাকবো কোথায়? আমি আর একটু বড় হলে, মা আমাকে একটা কম্পিউটার কিনে দিলো। কম্পিউটারের খুঁটিনাটি ভালোই শিখলাম কিন্তু ওই বয়সী একটা ছেলের হাতে পৃথিবীর সব নীল ছবির ভাণ্ডার। বুঝতেই পারতেছেন সুযোগ পেলেই আমি ঘণ্টার পর ঘণ্টা ওই সব নিয়েই বসে থাকতাম। এক সময় দেখলাম আমার আর পর্ন দেখতে ভালো লাগে না।
ডলি৬৫: বলো কী? ওই বয়সে?
ঢাকাস্টাড: হ্যাঁ। যাই দেখি সব ফালতু লাগে, সাজানো। সব গুলা মেয়ে দেখতে একই রকম, চিৎকারও করে একই ভাবে, গল্প গুলাও একই। ঘুরে ফিরে সেই একই জিনিস। আমি তখন ভিডিও বাদ দিয়ে আস্তে আস্তে চটি পড়তে লাগলাম।
ডলি৬৫: চটি?
ঢাকাস্টাড: হ্যাঁ, ভদ্র ভাষায় এরটিক লিটারেচার। প্রথমে ইংরেজি পড়তাম, তারপর এক সময় এরটিক লিটারেচার থেকে ঢুকে গেলাম কাম সাহিত্যে, বাংলা চটি আবিষ্কার করলাম।
ডলি৬৫: ইন্টারনেটে?
ঢাকাস্টাড: হ্যাঁ, বিশ্বাস করবেন না ইন্টারনেটে বাংলা চটির ছড়াছড়ি। এক কালে অল্প বয়সী বাঙালি ছেলেরা নাকি প্রেমে পড়ে কবিতা লিখত। এখন মনে হয় সব প্রতিভা চটিতে চলে গেছে। হাঃ হাঃ। কিন্তু কিছু দিনের মধ্যেই দেখলাম বেশির ভাগ চটির অবস্থাও ওই পর্নের মতই। গল্প শুরুই হয়, আমি অমুক কে চুদতে শুরু করলাম বা অমুককে চোদার আমার বহু দিনের সখ। কিন্তু তাও মাঝে মাঝে খুঁজলে একটা দুইটা বেশ ভালোই গল্প পাওয়া যেতো। এমনই এক দিন আমি গল্প খুঁজতেছি। একটার নাম দেখে আমার হাসি পেলো।
ডলি৬৫: কেন?
ঢাকাস্টাড: মনে করছি কেউ না বুঝে চটি সেকশনে আসল গল্প পোস্ট করছে।
ডলি৬৫: কেন? কী নাম?
ঢাকাস্টাড: আপনাকে লিংক পাঠাইতেছি। একটা কথা... এইটা পড়ার পর যদি আমার সাথে কথা বলতে ইচ্ছা না করে, প্লীজ অনন্ত বলে যেয়েন?
ডলি৬৫: কথা দিতেছি।
একটা গল্পে কী এমন থাকতে পারে যে সেটা পড়েই মা ঢাকাস্টাডের সাথে কথা বন্ধ করে দেবে? প্রতীক্ষা নিয়ে চেয়ে রইলাম সামনের পর্দার দিকে। ঢাকাস্টাডের কাছ থেকে পাওয়া ইন্টারনেট লিংক-এ মা একটা টিপ দিতেই নতুন জানালায় ভেসে উঠতে শুরু করলো বাংলা লেখা। গল্পের নাম দেখে আসলেও চটি মনে হয় না, ছুটির ফাঁদে। চটি গল্প কেউ নিজের নামে লেখে বলে কোনো দিন দেখিনি, কিন্তু কার্টওয়াগের মত বিচিত্র ছদ্মনামও আগে কখনও দেখিনি। গল্পের শুরুটা বেশ সাধারণই, অশ্লীলতার ছোঁয়া নেই একেবারেই, মা, বাবা, ছেলের একটা সাধারণ ভ্রমণ কাহিনী। কিন্তু গল্পের মাঝামাঝি যেতেই একটা হিম উত্তেজনা ছড়িয়ে পড়তে লাগলো আমার মনে। গল্পের নাম আর প্রথম একটু পড়ে আর দশ জন না বুঝলেও, আমি কিছুক্ষণের মধ্যেই ধরে ফেলতে লাগলাম গল্পটা কোন দিকে যাচ্ছে। দেয়ালের ওপারে বসে আমার সাথে গল্পটা কে পড়ছে চিন্তা করতেই আমার সমস্ত শরীর সামান্য কেঁপে উঠলো। অন্ধকার বাড়িতে, ইটের দেয়ালের ওপারে, শুধু ব্লাউজ আর সায়ায় নিজের ভরাট সুন্দর দেহটা ঢেকে বসে আছে আমার মা। দু’পাশে দু’জনে বসে পড়ছি ঢাকাস্টাড নামের এই লম্পটের পাঠানো কাম সাহিত্য। মা বুঝতে পারছে কি না জানি না, কিন্তু গল্পের প্রতিটি শব্দের সাথে যে আমি ক্রমেই নিশ্চিত হয়ে উঠছি এই যৌন কথা-চিত্রের মুল চরিত্রে আর কেউ না, আছে এক ছেলে আর তার.... মা।
সন্ধ্যা বেলায় মা বলেছিল আজ রাতে মা ইন্টারনেট জগতের এই আড্ডাঘরে আসতে চায় না। বলেছিল, আমার আর মায়ের সাবলীল কথা-বার্তা নাকি মায়ের মন ভরিয়ে তুলেছিল আনন্দে, যৌনালাপ টেনে এনে মা সেই আনন্দটা খোয়াতে রাজি না। তখন আমিই মাকে বুঝিয়েছিলাম আজ রাতে এ্যাডাল্ট চার্পে এসে আড্ডা দিতে। শুধু কথা ছিল অন্য দিনের মত চরিত্র বদল না করে, আজ মা অন্যদের মনের বাসনা নিয়ে কথা বলবে। আমরা ভেবেছিলাম আর দশ জনের মনের নিষিদ্ধ ইচ্ছে গুলো নিয়ে আলোচনা করলে আমাদের জীবনে যেই অজাচারের ছায়া এসে পড়েছে তার মীমাংসারও একটা পথ বেরিয়ে আসবে। সেই কথা অনুযায়ীই রাতের অন্ধকারে নির্জন বাড়ির দু’টো ঘরে বসে আছি আমরা মা-ছেলে। কিন্তু সব যেমনটি হবে বলে আমি সন্ধ্যায় কল্পনা করেছিলাম, মোটেও তেমনটি হয় নি।
দেয়ালের দু’ধারে বসে আমরা মা-ছেলে যেই গল্প পড়ছি, তা যে অজাচারের নিষিদ্ধ সম্পর্ক নিয়ে সেটা এখন ভুল করার আর কোনো উপায় নেই। নিজের ওপর একটু রাগ হতে শুরু করলো আমার। কী দরকার ছিল মাকে বুঝিয়ে ওই নোংরা আড্ডা-ঘরটাতে পাঠানোর? কত দিন পর মায়ের সাথে বসে খোলাখুলি কথা হলো। মায়ের মত আমারও মন নেচে উঠেছিলো অতি সাধারণ এক তৃপ্তিতে। নাজনীন আর ডলি, মায়ের এই দ্বৈত রূপেরও একটা সমাধান করতে শুরু করেছিলাম মনে মনে। মায়ের কথাই শোনা উচিত ছিল আমার। হয়তো মা কোনো দিনই আমাকে অন্য চোখে দেখত না, কিন্তু অন্তত আমাদের মে-ছেলের সম্পর্কে ফিরে আসতো সরলতা, সহানুভূতি। কী দরকার ছিল রাজ্যের লম্পটদের মনের আশা-আকাঙ্ক্ষার কথা জানার? মা নিজেই আমাকে বলেছে, অজাচার সম্পর্কের কথা মা কল্পনাও করতে পারে না। অথচ গল্পের প্রতিটি বাক্য এঁকে দিচ্ছে সেই অশ্লীল চিত্রটাই। গল্পের মা-ছেলে একটু একটু করে এগিয়ে যাচ্ছে একে অপরের কাছে। নিজের মনের বারণ উপেক্ষা করে গল্পের মা এগিয়ে আসছে ছেলের শরীরের দিকে, ছেলেও সমাজের সব নিয়ম ভেঙে মায়ের দেহে খুঁজে নিচ্ছে কামের ছোঁয়া। না, না, মায়ের মনের এই ভঙ্গুর অবস্থার কথে জেনেও, মাকে আমি আর ওখানে বসে বসে এই গল্প পড়তে দিতে পারি না। আমি চেয়ার থেকে উঠে দাঁড়ালাম। ও ঘরে গিয়ে এখনই মাকে থামাবো, বলবো, মা, আমি ভুল করছি, প্লীজ তুমি আর পড়ো না, ওদের ফ্যান্টাসি জানার দরকার নাই, আমরা যেমন আছি তাই ভালো আছি।
এমন সময় মা আবার ঢাকাস্টাডের জানালায় ফিরে গিয়ে লিখতে শুরু করলো। প্রতীক্ষায় আমার দম বন্ধ হয়ে আসছে। কী লিখবে মা? মা ওই ছেলেটাকে কথা দিয়েছিলো, গল্প পড়ে আর কথা বলতে ইচ্ছা না হলেও মা ওকে জানাবে। তবে কি এটাই বিদায় বার্তা? মা যেমন বারবার চরিত্র-বদলের আহ্বান এড়িয়ে গেছে, এই গল্পের পাপের হাতছানিও মা এড়িয়ে যাবে এবার। আমি আস্তে করে নিজের চেয়ারে বসে পড়লাম আবার। অপেক্ষা নিয়ে তাকিয়ে থাকলাম কম্পিউটার পর্দার দিকে। মা কিছুই লিখছে না। যেন এক অনন্ত কাল পেরিয়ে যাচ্ছে। মা কয় একবার একটা দু’টো অক্ষর লিখেও মুছে দিল। তারপর, যেন অনেক চিন্তা ভাবনা করে মা পাঠাল একটা উত্তর। না, সেটা বিদায়ের কথা না।
--KurtWag
সন্ধ্যায় ঠিক করা পরিকল্পনা মোতাবেক চলছে সব। মা আজকে চরিত্র-বদল করছে না। শুধু অন্যদের মনের সুপ্ত বাসনা গুলো নিয়ে গল্প করছে। ব্যাংব্রোজ-এর পরে আরো দু’জনের সাথে এর মধ্যেই কথা হয়েছে মায়ের। প্রতিবারই তারা মাকে সেধেছে ওই নোংরা খেলায় অংশ নিতে। মাকে প্রলুব্ধ করতে মাকে পাঠাতে চেয়েছে নিজেদের যৌনাঙ্গের চিত্র, মাকে আমন্ত্রণ জানিয়েছে নিজেদের ভিডিও দেখতে। মা বারবারই সব এড়িয়ে গেছে। কিন্তু তারপরও মায়ের সাথে এই লম্পট গুলোর আলোচনা যে আমার দেহে এতটা উত্তেজনা জাগিয়ে তুলবে, সেটা আমি চিন্তাও করিনি। গল্পের ফাঁকেও মাকে লিখে পাঠাতে হচ্ছে নিজের দেহের বর্ণনা, জানাতে হচ্ছে গল্প শুনে মায়ের দেহ কেমন সাড়া দিচ্ছে। মায়ের লেখা প্রতিটি অক্ষর যেন আমার যৌনাঙ্গটাকে আরো উজ্জীবিত করে তুলছে। একটা হিম উত্তেজনা ছড়িয়ে পড়ছে দেহের সর্বত্র। এমন সময় মায়ের পর্দায় একটা নতুন জানালা ভেসে উঠলো।
ঢাকাস্টাড: কেমন আছেন, ম্যাডাম? আপনার পুরানো ছাত্রকে চিনতে পারতেছেন?
ডলি৬৫: অবশ্যই। তারেক, তাই তো?
ঢাকাস্টাড: ওহ মায় গড!
ডলি৬৫: কী হলো?
ঢাকাস্টাড: কী হলো মানে? আপনি আমার নাম মনে রাখবেন, আমি তো চিন্তাই করি নাই। নিজের কপাল বিশ্বাস হইতেছে না।
ডলি৬৫: তোমার আমাকে মনে আছে?
ঢাকাস্টাড: বলেন কী? আপনাকে মনে থাকবে না? জানেন আপনি আমার কত বড় ক্ষতি করছেন?
ডলি৬৫: আমি? আমি আবার তোমার কী করলাম?
ঢাকাস্টাড: আপনার সাথে রোলপ্লে করার পর থেকে আমার আর কারো সাথেই রোলপ্লে করতে ভালো লাগে না। আপনি শুধু চ্যাট করে আমার যেই অবস্থা করছিলেন, পর্ন দেখেও সেই টা সম্ভব না। আপনার রোলপ্লে অসাধারণ।
রাতের পর রাত মায়ের লেখা কথা পড়ে ছেলে হয়েও আমারই যে অবস্থা হয়েছে, অন্যদের কথা ভাবতেই পারিনা। মায়ের লেখা প্রতিটি শব্দ যেন এক একটি কাম ভাণ্ডার। মা যেভাবে নিজের শরীরের বর্ণনা দেই, চোখের সামনে ভাসিয়ে তোলে মায়ের নগ্ন ভরাট দেহের দৃশ্যটা। মায়ের আহ্বানে আছে ক্ষুধা আর বাসনার এক অদ্ভুত মিশ্রণ। এবং সেইটা শুধু যৌনালাপেই সীমাবদ্ধ নই। আজকে রাতে মা এক বারও চরিত্র-ধারণের খেলা খেলেনি, তবুও আমার পায়জামার মধ্যে টনটন করছে আমার যৌনাঙ্গ। তারেক নামের এই লম্পটটার সাথে এক মত না হয়ে পারলাম না।
ডলি৬৫: ওহ.. হাঃ হাঃ। অনেক ধন্যবাদ। তাই বলো। আমি তো মনে করলাম তুমি কী না কী নালিশ করবা। তবে আজকে কিন্তু আমি শুধু আড্ডা দিতে আসছি।
ঢাকাস্টাড: ওহ, রোলপ্লে করবেন না?
ডলি৬৫: না, সরি। তোমার অবশ্য আমার সাথে এমনি আড্ডা দিতে হবে না। তুমি চেলে একটা রোলপ্লে খুঁজে নিতে পারো।
ঢাকাস্টাড: আপনার সাথে কথা বলার সুযোগ যারা ছাড়ে, তাদের জন্য নিশ্চয় নরকে বিশেষ জায়গা ঠিক করা আছে। আর আমি খুব ভালো ছাত্র। টিচার কে একা ফেলে যাবো, এত দায়িত্বজ্ঞানহীন না।
ডলি৬৫: হাঃ হাঃ। তোমার তো দেখি কথা ভালোই তৈরি থাকে। ঠিক আছে। নরকে যখন যেতে চাও না, চলো তোমার ফ্যান্টাসি নিয়ে কথা বলি।
ঢাকাস্টাড: ওহ, ওই যে বলছিলাম, আমাদের কলেজের এক শিক্ষিকা। উনি আপনার মত হট না হলেও, উনাকে প্রায় রোজই দেখতে পেতাম।
ডলি৬৫: পেতাম? এখন আর পাও না?
ঢাকাস্টাড: উনি চাকরি ছেড়ে চলে গেছেন।
ডলি৬৫: বলো কী?
ঢাকাস্টাড: এটাতে আমারও একটু হাত আছে।
ডলি৬৫: মানে?
ঢাকাস্টাড: আচ্ছা আপনাকে প্রথম থেকেই বলি। অল্প কিছুদিন আগের কথা। আমরা কলেজ থেকে গেছি ভাওয়াল, পিকনিক করতে। আমাদের ক্লাস আর সাথে টিচাররা কয় জন। ওই ম্যাডামও গেছে। দুপুরে খাওয়ার পর সবাই আড্ডা মারতেছি। প্রেমিক-প্রেমিকা জোড়া-জোড়ায় জঙ্গলে গেছে লুকায়ে চুমাচুমি করতে। পাজি পোলাপাইন সব গেছে ধোয়া টানতে। মেয়েরা টিচারদের কাছাকাছি বসে এটা সেটা খেলতেছে। মানে খুবই রিল্যাক্সড।
ডলি৬৫: ভালোই তো। তারপর?
ঢাকাস্টাড: এর মধ্যে, আমার এক বন্ধু, নাম মুশফিক, বললো সে নাকি গাজা নিয়ে আসছে কিন্তু ব্যাগটা ভুলে বাসে ফেলে আসছে। সমস্যা হলো বাসটা আমাদের থেকে বেশ দুরে, জাইগাটা নিরিবিলি। মুশফিক আমাকে চেপে ধরল, ও একা যাবে না। পার্কে আজকাল তেমন জঙ্গল না থাকলেও, ওই খানে একা যেতে সাহস না হওয়াটাই স্বাভাবিক। আমি কিছুক্ষণ মুশফিককে নিয়ে হাসা-হাসি করে, রাজি হয়ে গেলাম। গাজা বলে কথা। বাসের কাছে গিয়েই শুনি ভিতর থেকে শব্দ আসতেছে।
ডলি৬৫: শব্দ?
ঢাকাস্টাড: হ্যাঁ, গুঙানোর শব্দ। আমরা বুঝে গেছি ভিতরে কেউ কাজে লেগে গেছে। আমরা বেশি হইচই না করে আস্তে আস্তে বাসে উঠছি। বাসের সামনের সীটের পিছনে লুকায়ে আমরা ভিতরে উঁকি মারতে লাগলাম। আমাদের কলেজে এক ছেলে আছে, রবিন। সে আগে আমাদের সিনিয়র ছিল, এখন আমাদের সাথেই আছে, কিছুদিন পর আমাদের জুনিয়রও হবে। খোদায় দিলে এক দিন আমার ছেলে-মেয়েরাও ওর সাথে ক্লাস করবে।
ডলি৬৫: হাঃ হাঃ। লেখা পড়ায় কাঁচা?
ঢাকাস্টাড: কাঁচা না পাকা জানি না, কিন্তু তার আসল ইচ্ছা হলো সিনেমার নায়ক হওয়া। মোটামুটি পয়সা ওয়ালা বলেই মনে হয়। সব সময় সেজে গুজে থাকে, ক্লাসে তেমন আসে না, যেই কয়দিন আসে, গাড়িতে করে আসে। ওর বন্ধু বান্ধবও তেমন নাই, একটু পাট নিলেও ছেলেটা ভালোই। কয়েকটা মেয়েরও ওকে বেশ পছন্দ কিন্তু ও যেই হারে ফেইল মারে, কেউ সাহস করে ওই দিকে হাত বাড়ায় না। যাই হোক, দেখি নায়ক সাহেব একটা সীটের পাশে দাড়াই আছে একদম ন্যাংটা হয়ে। ওর দুই কাঁধের উপর কারও পা ধরে আছে। মেয়েটা সিটের আড়ালে, দেখা যাইতেছে না কিন্তু মাঝে মাঝেই মেয়েটা গর্জন করতেছে। মুশফিক মুখ খুলে চিৎকার দিবে, এমন সময় আমি ওর মুখ চেপে ধরছি। ওর কানে কানে বললাম, মেয়েটা কে দেখে নি আগে। রবিন তো মেয়েটার দুই পা ধরে সমানে চুদতেছে, আর মেয়েটাও উহ, আহ, করে শব্দ করতেছে। হঠাৎ মেয়েটা বলে উঠলো, তুমি বসো, আমি তোমাকে চুষে দি। গলা শুনে তো আমি আর মুশফিক আকাশ থেকে পড়ছি।
ডলি৬৫: তোমাদের সেই টিচার?
ঢাকাস্টাড: হ্যাঁ। রবিন অন্য পাশের সীটে বসলো। ম্যাডামের পেটিকোটটা মাজার কাছে ভাজ করা ছিল, ম্যাডাম দাঁড়াতেই পেটিকোটটা নিচে এসে উনার পা ঢেকে দিলো। কিন্তু উনার গা একদম ন্যাংটা। সামনে হুক দেওয়া ব্রা মনে হয়, ফিতা গুলা কাঁধ থেকে ঝুলতেছে। দুধ বের হয়ে আছে। উপর থেকে দেখে যত বড় লাগে আসলে তত বড় না, কিন্তু দেখতে মারাত্মক লাগতেছিলো। গরমের দিনে, গা ঘেমে চকচক করতেছে, বোঁটা গুলা শক্ত দাড়ায়ে আছে বুকের উপরে। ম্যাডামের চুল খোলা, চোখে মুখ লাল হয়ে আছে। উনি সিটের সামনে হাঁটু ভেঙ্গে বসে রবিনের ধনটা কয়েক বার চেটে, আস্তে করে মুখে পুরে নিলো। দেখে তো আমার ধন খাড়া এক দম। ম্যাডাম রবিনের দিকে তাকাই, মাথা আগ পিছ করে সমানে ওর ধন চুষতেছে, আর সেই সাথে উনার দুধ লাফাইতেছে। ম্যাডাম এরই মধ্যে এক হাত দিয়ে নিজের ভোঁদা ডলতে লাগল। আমার তো ধন থেকে রস পড়ার অবস্থা। এমন সময় মুশফিক দেখি ওর পকেট থেকে ফোন বের করতেছে।
ডলি৬৫: হায়, হায়, এইটা তো ঠিক না।
ঢাকাস্টাড: জী, আমি ওরে ঠেকাইতে চেষ্টা করলাম, কিন্তু ও আমার হাত সরায়ে দিলো। আমি বেশি শব্দও করতে পারতেছি না। যাই হোক, ম্যাডামকে এই ভাবে ন্যাংটা দেখে আমার তো অবস্থা খারাপ। কতবার উনাকে নিয়ে এই রকম কল্পনা করছি আর এখন উনি সত্যি সত্যি আমার সামনে এই ভাবে ন্যাংটা হয়ে এক জনের ধন চুষতেছে। আমার মনে হইতেছিল এই মনে হয় মাল পড়ে যাবে। হঠাৎ মুশফিক বাস থেকে নেমে গেলো। আমি কিছুই বুঝতেছি না। এই দৃশ্য ছেড়ে এক দম যেতে ইচ্ছা করতেছিলো না, তাও ওর পিছন পিছন না গিয়ে উপায় নাই। আমি বাস থেকে নেমে দেখি মুশফিক দৌড় মারছে।
ডলি৬৫: কেন?
ঢাকাস্টাড: মুশফিকের নাকি ম্যাডামের উপর মেজাজ খারাপ ছিল। উনি নাকি এক দিন ওকে রাস্তার মধ্যে সিগারেট খেতে দেখে সবার সামনেই বকাবকি করছে। ও তো সুযোগ পেয়েই সোজা গেছে ভাইস-প্রিন্সিপাল সারের কাছে, উনি আমাদের সাথে পিকনিকে ছিলেন। তাও ম্যাডামের জন্য এক দিক দিয়ে ভালো যে মুশফিক অন্য কাউকে কিছু বলে নাই। তারপর কী হইছে বুঝতেই পারতেছেন। ঢাকায় ফিরেই ম্যাডামের চাকরি বাতিল। রবিনকেও কলেজ থেকে বের করে দিছে। ম্যাডাম নাকি রবিন কে বলছিলো উনাকে নিয়মিত চুদলে, ওকে উনার ক্লাসে পাশ করাই দিবে। এইটা অবশ্য শোনা কথা, কারণ আমাদের দুই জনকে কড়া করে বলা হইছে এই সব নিয়ে বেশি আলোচনা করলে আমাদেরও কপালে শাস্তি আছে। এমনিও গাজা নিয়ে যাওয়ার জন্য মুশফিককে এক সপ্তাহ সাসপেন্ড করছিলো। এই আপনাকেই প্রথম বললাম। এ্যাডাল্ট চার্প জিন্দাবাদ!
ডলি৬৫: হাঃ হাঃ। আসলেও তো বিরাট কাণ্ড।
ঢাকাস্টাড: হ্যাঁ। যাই হোক। উনি চলে গেলেও ফ্যান্টাসিটা যায় নাই। বরং উনাকে ওই দিন ওই ভাবে দেখার পর থেকে আরো বেশি মনে হয় যদি এক বারের জন্যও রবিনের জাইগাটা নিতে পারতাম।
ডলি৬৫: হমম... বুঝলাম... কিন্তু একটা সমস্যা থেকে গেলো।
ঢাকাস্টাড: সমস্যা? কেমন?
ডলি৬৫: আমার যত দুর মনে পড়ে তুমি আমাকে বলছিলা এই ম্যাডামের থেকেও বড় একটা ফ্যান্টাসি আছে তোমার।
ঢাকাস্টাড: ওহ। মানে.. দেখেন, ওইটা আপনাকে বললে হয়তো আপনি আর আমার সাথে কথা বলতে চাবেন না। ওইটার কথা বাদ দেন।
ডলি৬৫: এখন তো আমার আরও কৌতূহল হইতেছে। ফ্যান্টাসি তো ফ্যান্টাসিই। আসল কিছু তো না। এতে এতো লজ্জা পাওয়ার কী আছে? আচ্ছা ধর যদি আমি কথা দি যে আমি কথা বন্ধ করবো না, তাহলেও বলা যায় না?
মায়ের মত আমারও কৌতূহল বেড়ে গেলো। আগের দিনও ঢাকাস্টাড এটা নিয়ে এক দমই কথা বলতে চায় নি। যে নিজের মুখে নিজের শিক্ষিকাকে নগ্ন কল্পনা করার কথা স্বীকার করে তার পক্ষেও বলা সম্ভব না, কী এমন সুপ্ত বাসনা হতে পারে?
ঢাকাস্টাড: আপনি বুঝতেছেন না। এইটা স্বাভাবিক ভাবে নেওয়ার জিনিস না। আমি আগে একবার চাপের মুখে এক জনকে বলছিলাম। সে আমাকে এমন গালাগাল করে চলে গেছিলো, ভাবলে আমার এখনও খারাপ লাগে।
ডলি৬৫: দেখো আমি একটা বিবাহিত মহিলা। আমার একটা ছেলে আছে, তোমার থেকেও বয়সে বড়। তোমার ফ্যান্টাসি শুনে তোমাকে গালমন্দ করার আমি কে? আমার যদি ভালো না লাগে, আমরা অন্য কিছু নিয়ে কথা বলবো। আর তারপরও যদি তোমার বলতে ইচ্ছা না করে, আমার এর থেকে বেশি জোর দেওয়া ঠিক হবে না।
ঢাকাস্টাড: ঠিক আছে, বলতেছি। কিন্তু প্রথম থেকে বলি, তাহলে হয়তো আপনার আমাকে এত খারাপ মনে হবে না।
ডলি৬৫: ঠিক আছে।
ঢাকাস্টাড: আমি যখন ছোট, তখন আমার মায়ের বিয়ে ভেঙে যায়। মায়ের স্বামী একটা বাজে ধরনের লোক ছিল। সে প্রায়ই আমাকে আর মাকে মার-ধর করতো। তখন বুঝতাম না, কিন্তু এখন বুঝি সে মাঝে মাঝেই মায়ের ইচ্ছার বিরুদ্ধে মায়ের সাথে... বুঝতেছেন নিশ্চয়। যাই হোক, ছাড়াছাড়ির পর, মা নতুন একটা চাকরি নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়লো। টাকা পয়সার দরকার তো ছিলই, তার উপর ওই লোকটার কথা ভোলার জন্যও মনে হয়। কলেজ থেকে বাড়ি ফিরে আমি একা থাকতাম। আমার খুব খারাপ লাগতো। প্রায়ই মায়ের কাছে কান্নাকাটি করতাম। কিন্তু আর উপায় কী? মা চাকরি না করলে আমরা খাবো কী, থাকবো কোথায়? আমি আর একটু বড় হলে, মা আমাকে একটা কম্পিউটার কিনে দিলো। কম্পিউটারের খুঁটিনাটি ভালোই শিখলাম কিন্তু ওই বয়সী একটা ছেলের হাতে পৃথিবীর সব নীল ছবির ভাণ্ডার। বুঝতেই পারতেছেন সুযোগ পেলেই আমি ঘণ্টার পর ঘণ্টা ওই সব নিয়েই বসে থাকতাম। এক সময় দেখলাম আমার আর পর্ন দেখতে ভালো লাগে না।
ডলি৬৫: বলো কী? ওই বয়সে?
ঢাকাস্টাড: হ্যাঁ। যাই দেখি সব ফালতু লাগে, সাজানো। সব গুলা মেয়ে দেখতে একই রকম, চিৎকারও করে একই ভাবে, গল্প গুলাও একই। ঘুরে ফিরে সেই একই জিনিস। আমি তখন ভিডিও বাদ দিয়ে আস্তে আস্তে চটি পড়তে লাগলাম।
ডলি৬৫: চটি?
ঢাকাস্টাড: হ্যাঁ, ভদ্র ভাষায় এরটিক লিটারেচার। প্রথমে ইংরেজি পড়তাম, তারপর এক সময় এরটিক লিটারেচার থেকে ঢুকে গেলাম কাম সাহিত্যে, বাংলা চটি আবিষ্কার করলাম।
ডলি৬৫: ইন্টারনেটে?
ঢাকাস্টাড: হ্যাঁ, বিশ্বাস করবেন না ইন্টারনেটে বাংলা চটির ছড়াছড়ি। এক কালে অল্প বয়সী বাঙালি ছেলেরা নাকি প্রেমে পড়ে কবিতা লিখত। এখন মনে হয় সব প্রতিভা চটিতে চলে গেছে। হাঃ হাঃ। কিন্তু কিছু দিনের মধ্যেই দেখলাম বেশির ভাগ চটির অবস্থাও ওই পর্নের মতই। গল্প শুরুই হয়, আমি অমুক কে চুদতে শুরু করলাম বা অমুককে চোদার আমার বহু দিনের সখ। কিন্তু তাও মাঝে মাঝে খুঁজলে একটা দুইটা বেশ ভালোই গল্প পাওয়া যেতো। এমনই এক দিন আমি গল্প খুঁজতেছি। একটার নাম দেখে আমার হাসি পেলো।
ডলি৬৫: কেন?
ঢাকাস্টাড: মনে করছি কেউ না বুঝে চটি সেকশনে আসল গল্প পোস্ট করছে।
ডলি৬৫: কেন? কী নাম?
ঢাকাস্টাড: আপনাকে লিংক পাঠাইতেছি। একটা কথা... এইটা পড়ার পর যদি আমার সাথে কথা বলতে ইচ্ছা না করে, প্লীজ অনন্ত বলে যেয়েন?
ডলি৬৫: কথা দিতেছি।
একটা গল্পে কী এমন থাকতে পারে যে সেটা পড়েই মা ঢাকাস্টাডের সাথে কথা বন্ধ করে দেবে? প্রতীক্ষা নিয়ে চেয়ে রইলাম সামনের পর্দার দিকে। ঢাকাস্টাডের কাছ থেকে পাওয়া ইন্টারনেট লিংক-এ মা একটা টিপ দিতেই নতুন জানালায় ভেসে উঠতে শুরু করলো বাংলা লেখা। গল্পের নাম দেখে আসলেও চটি মনে হয় না, ছুটির ফাঁদে। চটি গল্প কেউ নিজের নামে লেখে বলে কোনো দিন দেখিনি, কিন্তু কার্টওয়াগের মত বিচিত্র ছদ্মনামও আগে কখনও দেখিনি। গল্পের শুরুটা বেশ সাধারণই, অশ্লীলতার ছোঁয়া নেই একেবারেই, মা, বাবা, ছেলের একটা সাধারণ ভ্রমণ কাহিনী। কিন্তু গল্পের মাঝামাঝি যেতেই একটা হিম উত্তেজনা ছড়িয়ে পড়তে লাগলো আমার মনে। গল্পের নাম আর প্রথম একটু পড়ে আর দশ জন না বুঝলেও, আমি কিছুক্ষণের মধ্যেই ধরে ফেলতে লাগলাম গল্পটা কোন দিকে যাচ্ছে। দেয়ালের ওপারে বসে আমার সাথে গল্পটা কে পড়ছে চিন্তা করতেই আমার সমস্ত শরীর সামান্য কেঁপে উঠলো। অন্ধকার বাড়িতে, ইটের দেয়ালের ওপারে, শুধু ব্লাউজ আর সায়ায় নিজের ভরাট সুন্দর দেহটা ঢেকে বসে আছে আমার মা। দু’পাশে দু’জনে বসে পড়ছি ঢাকাস্টাড নামের এই লম্পটের পাঠানো কাম সাহিত্য। মা বুঝতে পারছে কি না জানি না, কিন্তু গল্পের প্রতিটি শব্দের সাথে যে আমি ক্রমেই নিশ্চিত হয়ে উঠছি এই যৌন কথা-চিত্রের মুল চরিত্রে আর কেউ না, আছে এক ছেলে আর তার.... মা।
সন্ধ্যা বেলায় মা বলেছিল আজ রাতে মা ইন্টারনেট জগতের এই আড্ডাঘরে আসতে চায় না। বলেছিল, আমার আর মায়ের সাবলীল কথা-বার্তা নাকি মায়ের মন ভরিয়ে তুলেছিল আনন্দে, যৌনালাপ টেনে এনে মা সেই আনন্দটা খোয়াতে রাজি না। তখন আমিই মাকে বুঝিয়েছিলাম আজ রাতে এ্যাডাল্ট চার্পে এসে আড্ডা দিতে। শুধু কথা ছিল অন্য দিনের মত চরিত্র বদল না করে, আজ মা অন্যদের মনের বাসনা নিয়ে কথা বলবে। আমরা ভেবেছিলাম আর দশ জনের মনের নিষিদ্ধ ইচ্ছে গুলো নিয়ে আলোচনা করলে আমাদের জীবনে যেই অজাচারের ছায়া এসে পড়েছে তার মীমাংসারও একটা পথ বেরিয়ে আসবে। সেই কথা অনুযায়ীই রাতের অন্ধকারে নির্জন বাড়ির দু’টো ঘরে বসে আছি আমরা মা-ছেলে। কিন্তু সব যেমনটি হবে বলে আমি সন্ধ্যায় কল্পনা করেছিলাম, মোটেও তেমনটি হয় নি।
দেয়ালের দু’ধারে বসে আমরা মা-ছেলে যেই গল্প পড়ছি, তা যে অজাচারের নিষিদ্ধ সম্পর্ক নিয়ে সেটা এখন ভুল করার আর কোনো উপায় নেই। নিজের ওপর একটু রাগ হতে শুরু করলো আমার। কী দরকার ছিল মাকে বুঝিয়ে ওই নোংরা আড্ডা-ঘরটাতে পাঠানোর? কত দিন পর মায়ের সাথে বসে খোলাখুলি কথা হলো। মায়ের মত আমারও মন নেচে উঠেছিলো অতি সাধারণ এক তৃপ্তিতে। নাজনীন আর ডলি, মায়ের এই দ্বৈত রূপেরও একটা সমাধান করতে শুরু করেছিলাম মনে মনে। মায়ের কথাই শোনা উচিত ছিল আমার। হয়তো মা কোনো দিনই আমাকে অন্য চোখে দেখত না, কিন্তু অন্তত আমাদের মে-ছেলের সম্পর্কে ফিরে আসতো সরলতা, সহানুভূতি। কী দরকার ছিল রাজ্যের লম্পটদের মনের আশা-আকাঙ্ক্ষার কথা জানার? মা নিজেই আমাকে বলেছে, অজাচার সম্পর্কের কথা মা কল্পনাও করতে পারে না। অথচ গল্পের প্রতিটি বাক্য এঁকে দিচ্ছে সেই অশ্লীল চিত্রটাই। গল্পের মা-ছেলে একটু একটু করে এগিয়ে যাচ্ছে একে অপরের কাছে। নিজের মনের বারণ উপেক্ষা করে গল্পের মা এগিয়ে আসছে ছেলের শরীরের দিকে, ছেলেও সমাজের সব নিয়ম ভেঙে মায়ের দেহে খুঁজে নিচ্ছে কামের ছোঁয়া। না, না, মায়ের মনের এই ভঙ্গুর অবস্থার কথে জেনেও, মাকে আমি আর ওখানে বসে বসে এই গল্প পড়তে দিতে পারি না। আমি চেয়ার থেকে উঠে দাঁড়ালাম। ও ঘরে গিয়ে এখনই মাকে থামাবো, বলবো, মা, আমি ভুল করছি, প্লীজ তুমি আর পড়ো না, ওদের ফ্যান্টাসি জানার দরকার নাই, আমরা যেমন আছি তাই ভালো আছি।
এমন সময় মা আবার ঢাকাস্টাডের জানালায় ফিরে গিয়ে লিখতে শুরু করলো। প্রতীক্ষায় আমার দম বন্ধ হয়ে আসছে। কী লিখবে মা? মা ওই ছেলেটাকে কথা দিয়েছিলো, গল্প পড়ে আর কথা বলতে ইচ্ছা না হলেও মা ওকে জানাবে। তবে কি এটাই বিদায় বার্তা? মা যেমন বারবার চরিত্র-বদলের আহ্বান এড়িয়ে গেছে, এই গল্পের পাপের হাতছানিও মা এড়িয়ে যাবে এবার। আমি আস্তে করে নিজের চেয়ারে বসে পড়লাম আবার। অপেক্ষা নিয়ে তাকিয়ে থাকলাম কম্পিউটার পর্দার দিকে। মা কিছুই লিখছে না। যেন এক অনন্ত কাল পেরিয়ে যাচ্ছে। মা কয় একবার একটা দু’টো অক্ষর লিখেও মুছে দিল। তারপর, যেন অনেক চিন্তা ভাবনা করে মা পাঠাল একটা উত্তর। না, সেটা বিদায়ের কথা না।