06-12-2024, 07:15 AM
(06-12-2024, 06:54 AM)শূন্যপুরাণ Wrote: এর মধ্যে কয়েকদিন এডভোকেট রেজাউল করিমের সঙ্গে বসতে হয়েছে তাকে। ভদ্রলোক খুবই আন্তরিকভাবে সবকিছু বুঝিয়ে দিয়েছেন। সবশেষ মিটিং এ সাজ্জাদ বললো, "আঙ্কেল, আপনি আমার বাবার বন্ধু। এতবছর ধরে আমাদেরকে অনেক ব্যাপারে সাহায্য করেছেন। আপনি ভালো করেই জানেন যে এতসব সম্পত্তি আমার পক্ষে দেখভাল করা সম্ভব নয়। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি সমস্ত ফ্যাক্টরি বিক্রি করে দেব। আপনি প্লিজ এ ব্যাপারে সাহায্য করবেন।"
পৌঢ় রেজাউল করিম কিছুক্ষণ গম্ভীর হয়ে রইলেন। তারপর বললেন, "বেশ। সেটা তুমি করতেই পারো। কিন্তু তোমাদের পৈত্রিক বাড়িটা কী করবে?"
"ঐটাসহ। যদি সম্ভব হয়, বাড়িটা সবার প্রথমে বিক্রি করে দিতে পারেন।"
"কিন্তু তাই বলে পরিবারের স্মৃতি..."
"নাহ। যে স্মৃতিগুলো আমার মনে আছে সেগুলো নিয়েই থাকতে চাই। আমি কোন পিছুটান রাখতে চাই না।"
"অল রাইট মাই বয়। তুমি যখন বলছো আমি কিছু এজেন্টদের সাথে কথা বলবো। আশুলিয়ায় তোমাদের ফ্যাক্টরিগুলো দ্রুত বিক্রি হয়ে যাবে আশা করি। বাড়িটার ব্যাপারেও আমি দেখছি।"
"ধন্যবাদ। আপনি ইন্টারেস্টেড পার্টির সঙ্গে সব ডিল ফাইনাল করে কেবল কাগজপত্র সইয়ের জন্য আমাকে জানাবেন। আমি করে দেবো। কোন ধরণের দর কষাকষিতে আমি জড়াতে চাই না।"
রেজাউল করিমকে দেখেই বোঝা যাচ্ছে যে তিনি যথেষ্ট অবাক হয়েছেন। কিন্ত মুখে কিছুই বললেন না।
একদিন নিজের বাড়িতেও গেলো সাজ্জাদ। কেন গিয়েছিলো সেটা নিজেও জানে না। হয়তো কোথাও একটা টান কাজ করছিলো। মায়ের মৃত্যুর পর সেই যে এক রাত কাটিয়ে এই বাড়ি ছেড়ে চলে গিয়েছিলো। এরপরে আর আসেনি।
ইতোমধ্যে বাড়ি বিক্রির নোটিশ টাঙিয়ে দেওয়া হয়েছে। একটা প্রাইভেট কোম্পানির সাথে কন্ট্রাক্ট করা হয়েছে যারা নিজেরাই বেশিরভাগ পুরানো আসবাবপত্র কিনে নিয়েছে। আর কিছু এন্টিক জিনিস আছে ওদের বাড়িতে, প্রায় সবই আইজুদ্দিনের শখের সংগ্রহ, সেগুলো নিলামে বিক্রির জন্য আপাতত একটা ওয়ারহাউজে রাখা হয়েছে।
যদিও পিঠের ক্ষত অনেকটাই সেরে গেছে, তারপরেও দিনের বেশিরভাগটা সময় নিজের ফ্লাটে ছবি আঁকা নিয়েই ব্যস্ত সময় কাটিয়েছে। আবার জেরিনের জন্য একটা সুক্ষ্ম প্রতীক্ষাও কাজ করছিল সেটাও সত্যি। কিন্তু জেরিন তো এলো না, তবে তার পরিবর্তে একদিন একটা বেশ বড় সাইজের কাগজের বক্স এসে হাজির হলো। প্রেরকের ঠিকানা না থাকায় সাজ্জাদ অনুমান করলো হয়তো মালপত্র সরানোর জন্য যেই কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে, ওরাই পাঠিয়ে থাকতে পারে। পার্সেল খুলে দেখতে পেলো ভিতরে কিছু ব্যক্তিগত চিঠি, ডায়েরী ও ফটো এলবাম আছে।
রাতে কোন বিশেষ উদ্দেশ্য ছাড়াই চিঠিপত্রগুলো ঘেটে দেখতে থাকে সে। সবগুলোর তারিখ ২০০০ এর আগের। তখনো বাংলাদেশে সবার কাছে মোবাইল ফোন ছিলো না। অনেক বাড়িতে টেলিফোন থাকলেও চিঠির উপর থেকে মানুষের নির্ভরতা তখনো একদম উঠে যায়নি। বেশিরভাগ চিঠি আত্মীয় স্বজনদের। হঠাৎ একটি চিঠিতে চোখ আটকে যায় সাজ্জাদের। ঐ চিঠি ওর বাবা আইজুদ্দিনকে পাঠিয়েছে রাসেল শিকদার। রাসেল কেন তার বাবাকে চিঠি পাঠাবে? চিঠিগুলো পড়ে সাজ্জাদের কাছে নতুন এক দিক উন্মোচিত হয়। চিঠিতে মূলত শায়লার সঙ্গে রাসেল শিকদারের প্রণয়ের কথা বলা হয়েছে। অর্থাৎ রাসেল নিজেই আইজুদ্দিনের কাছে এসব স্বীকার করছে। এছাড়া এমন একটি লুকানো সত্য আছে ঐ চিঠিতে, যেটা সাজ্জাদের জগৎকে ওলটপালট করে দিলো। রাসেল শিকদার চিঠিতে লিখেছে শায়লার গর্ভে যে সন্তান আছে তার আসল বাবা রাসেল। যদি আইজুদ্দিন নিজের সম্মান বাঁচাতে চায় তাহলে তার আমেরিকান কোম্পানির শেয়ারসহ আরো অতিরিক্ত ১০ কোটি টাকা রাসেলকে দিতে হবে। তার মানে রাসেল সাজ্জাদের বাবাকে ব্লাকমেইল করেছিলো এই চিঠির মাধ্যমে।
খামে লেখা তারিখ অনুযায়ী এটা যখন পাঠানো হয়েছিলো, তখন ও হোস্টেলে থাকতো। সাজ্জাদ কোনদিনও জানতে পারেনি ওর মা শায়লা চৌধূরীর পেটে অবৈধ সম্পর্কের বাচ্চা এসেছিলো এবং সেই বাচ্চা নিয়ে ওর বাবাকে ব্লাকমেইলও করেছিলো রাসেল শিকদার। সাজ্জাদের বাবা আইজুদ্দিনের মৃত্যুর তারিখের সাথে এই চিঠি পাঠানোর সময়ের খুব বেশি পার্থক্য নেই। তবে কী রাসেলের ব্লাকমেইলের কারণেই মানসিক চাপ সইতে না পেরে আইজুদ্দিন মারা গিয়েছিলেন?
সাজ্জাদ স্তব্ধ হয়ে বসে থাকে কিছুক্ষণ। জীবনে আকস্মিক কোন কঠিন সত্যের মুখোমুখি হলে মানুষ দিশেহারা বোধ করে। সাজ্জাদের অনুভুতিটাও তেমনই। যে সত্য সে কোনদিনও খুঁজতে যায়নি, সেটা নিজে এসে তার সামনে হাজির হয়েছে। এক সময় উঠে গিয়ে জানালার কাছে দাঁড়ায় সে৷ দূরে ঢাকা শহরের রাজপথ দেখা যাচ্ছে। রাতের অন্ধকারের বুকে সেখানে জ্বলছে সারি সারি বিজলির বাতির সমারোহ। ব্যস্ত গাড়ি, ব্যস্ত মানুষজন — এদের প্রত্যেকেরই হয়তো গোপন কথা আছে, আছে কোন গোপন দাগ যা কেউ দেখেনি, কেউ জানে না।
সাজ্জাদ একটা চাপা দীর্ঘশ্বাস ছাড়ে। আইজুদ্দিনের মৃত্যুর পেছনে সাজ্জাদেরও কী দায় নেই? সাজ্জাদ যদি তার বাবাকে রাসেলের ব্যাপারে আগে থেকে সতর্ক করতো তবে কী বাবার এতটা মানসিক আঘাত পেতেন? কিংবা অন্যভাবেও বলা যায়, সাজ্জাদ কী চাইলে তার মা শায়লাকে ফেরাতে পারতো না? এমনও তো হতে পারে শায়লাকেও ব্লাকমেল করেছিলো রাসেল। সাজ্জাদ কী সেটা বুঝতে ভুল করেছিলো। একটা কিশোর ছেলে চোখের সামনে নিজের মাকে পরপুরুষের সঙ্গে সঙ্গম করতে দেখলে তার মনোজগতে যে প্রভাব পড়ে তা অস্বীকার করার উপায় নেই। সাজ্জাদ নিজের বিছানায় চিৎ হয়ে শুয়ে পড়ে। ছাদের দিকে তাকিয়ে থাকতে থাকতে হারিয়ে যায় পুরোনো স্মৃতিতে। খুলে যায় তার প্যান্ডোরার বাক্স। আজ আর বাঁধা দেওয়ার কোন শক্তি তার নেই।
সাজ্জাদের বয়স সেই সময়ে দশ কি এগারো বছর হবে। ঐ বয়সেই বুঝে গিয়েছিলো ওর বাবা খুব ব্যস্ত মানুষ। বাড়িতে খুব অল্প সময়ের জন্যই থাকতেন। এটা নিয়ে ওর ভিতরেও বেশ আফসোস কাজ করতো যে বাবা কেন আরেকটু বেশি সময় থাকছে না। ওদের বিশাল বাড়িতে প্রায়ই বিভিন্ন আত্মীয় স্বজন আসা যাওয়া করতেন। আইজুদ্দিনের মৌন সম্মতিতেই সেটা হতো। কেউ আসতেন সাহায্যের জন্য। কেউ চাকরির তদবিরের জন্য। সাজ্জাদের মা শায়লা চৌধূরী এদের থেকে নিজেকে সরিয়ে রাখতেন। তিনি যে এসব পছন্দ করতেন না সেটা সাজ্জাদ ঐ বয়সেই বুঝে গিয়েছিলো। এটাও বুঝেছিলো কেবল একজন মানুষ বাড়িতে আসলে শায়লা বেশ উচ্ছ্বসিত হতেন। সে হলো রাসেল শিকদার। লোকটা এসেই বেশ হই হল্লা করতো৷ উঁচু গলায় কথা বলতো৷ সাজ্জাদকে কাছে টেনে নিয়ে গাল টেনে দিতো, চুল এলোমেলো করে দিতো। লোকটার শরীর থেকে সিগারেটের তীব্র গন্ধ আসতো। অন্য লোকেরা এ বাড়িতে নীচের তলার ড্রয়িং রুমে বসলেও এই লোকটা এসে সোজা ওর বাবা মায়ের বেডরুমে ঢুকে পড়তো। শায়লাও তাকে প্রশ্রয় দিতো। সাজ্জাদ মাঝে মধ্যেই কলেজ থেকে ফিরে দেখতো ওর মা লোকটার সঙ্গে বেডরুমে বসে গল্প করছে এবং প্রতিটি কথায় হেসে গড়িয়ে পড়ছে। কিন্তু এসব কিছুই ওর বাবাকে কখনো বলেনি।
সেবার কোন একটা কারণে ওদের কলেজে লম্বা ছুটি চলছিলো। ফলে মায়ের সঙ্গে বাড়িতে সারাটা দিন কাটাতে হচ্ছিলো। এর মধ্যে একদিন রাসেল শিকদার বাড়িতে আসলো। যথারীতি অহেতুক হৈ চৈ করে বাড়িতে নিজের কর্তৃত্ব জাহির করতে লাগলো লোকটা। ও তখন নিজের ঘরেই খেলছিলো আপন মনে। কিছুক্ষণ পর শায়লা এসে বললো, "তোমার রাসেল মামা আমাদের বেড়াতে নিয়ে যাচ্ছে। তৈরি হও।"
সাজ্জাদের মনে আছে ঢাকা চট্টগ্রাম হাইওয়ে দিয়ে খুব জোরে ওদের সাদা গাড়িটা ছুটছে। শাই শাই করে বাতাস কাটছে দুপাশ দিয়ে। ড্রাইভিং সিটে রাসেল শিকদার নিজে গাড়ি ড্রাইভ করছে। পাশের সিটে শায়লা, পেছনের সিটে সাজ্জাদ। স্পিকারে গান গাইছে রয় অরবিসন।
Pretty woman walkin' down the street
Pretty woman, the kind I'd like to meet
Pretty woman, I don't believe you, you're not the truth
No one could look as good as you...
শায়লার পরনে হালকা গোলাপী রঙের শাড়ি। চোখে সানগ্লাস। খোলা চুলে বাতাসে উড়ছে। রয় অরবিসনের গানের সুরে শিষ দিচ্ছে রাসেল। একটা সময়ে ওদের গাড়িটা কোন একটা হাইওয়ে হোটেলের সামনে গিয়ে থামে। হোটেল বলতে দু তলা একটা বিল্ডিং। নীচতলায় রেস্টুরেন্ট। দোতলায় বেলকনিসহ ও কালো থাইগ্লাস লাগানো কিছু ঘর দেখা যাচ্ছিলো। সাজ্জাদ নিজেও এরকম হাইওয়ের হোটেলে থেকেছে। তখন অবশ্য ওর বাবা ওদেরকে নিয়ে এসেছে। তাই ওর মোটামুটি ধারণা ছিলো এগুলো কেমন ডিজাইনের হয়।
এই হোটেলটা পেছনে ছোট্ট পার্কের মতো ছিল। অতিথিদের জন্য বসার সুন্দর ব্যবস্থা আছে। রাসেল ওদেরকে সেখানে নিয়ে গেল। তখন বিকেলের রোদের আলো পড়ছিলো চারিদিকে। ওরা ছাড়া পার্কে কেউ ছিলো না। রেস্টুরেন্টের দু জন কর্মচারী কেবল উঁকি ঝুঁকি দিচ্ছিলো যে কিছু অর্ডার দেওয়া হয় কি না সে আশায়। সাজ্জাদের একদমই ভালো লাগছিলো না এরকম নির্জন জায়গায় এসে। রাসেল একটা ক্যামেরা নিয়ে এসেছিলো। শায়লাকে পার্কের বিভিন্ন স্থানে পোজ দিতে বলে সে ক্যামেরায় ছবি তুলতে লাগলো। আর ওদিকে সাজ্জাদ মন মরা হয়ে আপনমনে হাঁটাহাঁটি করতে লাগলো। বারবার মনে হচ্ছিলো, কেন যে এই লোকটার সঙ্গে ওর মা এখানে আসলো। এর চেয়ে বাসায় থাকলে ভালো হতো। অথবা ওর বাবাকে সঙ্গে নিয়ে আসলে আরো মজা হতো। ছোট্ট কিশোর সাজ্জাদ পার্কের ভিতরে হাঁটতে হাঁটতে অনেকটা দূরেই চলে গেলো। কতক্ষণ কেটে গেছে ও জানে না। হঠাৎ খেয়াল হলো পার্কে ও সম্পূর্ণ একা। শায়লা কিংবা রাসেল, কোথাও কেউ নেই। অপরিচিত পরিবেশে অতটুকু বয়সে নিজেকে একা আবিষ্কার করলে ভয় পাওয়াই স্বাভাবিক। সাজ্জাদেরও তাই ভয় লাগছিলো। সে এদিকে ওদিকে খুঁজতে লাগলো নিজের মাকে। কিন্তু খুঁজে পেলো না। পার্ক থেকে হোটেলের সামনে ওদের সাদা গাড়িটা দেখতে পাচ্ছে। তার মানে ওর মা ও রাসেল নিশ্চয়ই ওকে ফেলে যায়নি। আশেপাশেই আছে হয়তো। একবার জোরে চিৎকার করে ডাক দেবে কী না ভাবলো। সেটা করার জন্য প্রায় মনস্থির করে ফেলেছিলো, এমন সময় ওয়েটারের ড্রেস পরিহিত এক লোক একটা জুসের গ্লাস নিয়ে ওর নিকট এলো। লোকটা বললো, "খেয়ে নাও খোকা। তোমার আব্বু আম্মু অর্ডার দিয়ে গেছে তোমার জন্য। আর তোমাকে এই পার্কে থাকতে বলেছে।"
সাজ্জাদ অবাক হয়ে বললো, "ওনারা কোথায়?"
"ওনারা ফিরবেন একটু পরেই। তুমি এখানেই থেকো ততক্ষণ। আমরা আছি। ভয়ের কিছু নেই। যা খেতে চাও, অর্ডার দিও। আমি দিয়ে যাবো। কেমন?"
এই বলে লোকটা চলে গেলো। সাজ্জাদ জুস খেতে খেতে চিন্তা করতে থাকলো কোথায় যেতে পারে ওর মা। পার্কের কোথাও নেই। হোটেলের নীচতলা ও সামনের পার্কিং লট পুরোটা দেখতে পাচ্ছিলো। এদিকেও নেই ওরা। তবে কোথায়? হঠাৎ দোতলার কালো থাইক্লাস দেওয়া একটা ঘরের জানালায় আলোর ঝলক দেখতে পেলো। ফ্লাশ লাইটের আলো? রাসেল মামার হাতে তো ক্যামেরা আছে। উনিই কী তবে ওখানে? ওনার কাছে গেলে হয়তো মায়ের খোঁজও পাওয়া যাবে না। কিন্তু ওনারা এখানেই থাকতে বলেছে ওকে। সাজ্জাদ চুপচাপ বসে জুস খায় আর ঘরটার দিকে তীক্ষ্ণ নজর রাখে। আরো দুই তিনবার আলোর ঝলকানি দেখে ও পুরোপুরি নিশ্চিত হয় যে ওটা ক্যামেরার ফ্ল্যাশ হবে।
এভাবে বসে থাকতে ওর মোটেও ভালো লাগছিলো না। মনের ভিতর কেমন যেন করছিলো। ওর মা ওকে একা রেখে গেলো কেন? ওকে নিয়ে গেলে কী ক্ষতি হতো? আবার যাওয়ার আগে কিছুই বলে গেল না কেন? কিছুক্ষণ ধরে হোটেলের ওয়েটারদেরকেও দেখছে না। কাস্টোমার নেই দেখে ওরাও হয়তো কোথাও বিশ্রামে চলে গেছে।
সাজ্জাদের অভিমান হয়। সে হাঁটতে হাঁটতে দোতলার সিঁড়ির কাছে চলে আসে। ওকে থামানোর মতো আশেপাশে কেউ নেই। সাহস করে উপরে উঠে যায় সে।
দোতলায় সামনে পেছনে উভয় দিকে টানা বারান্দা। মাঝে একসারিতে চারটে ঘর। সাজ্জাদ পেছনের বারান্দা দিয়ে হাঁটতে হাঁটতে কোন ঘরে আলো দেখেছিলো হিসেব করে একেবারে সবার শেষের ঘরটার সামনে চলে আসে। সব ঘরের মতো এই ঘরেরও পেছনে দরজা ও অনেক বড় জানালা আছে। দরজায় হাত দেওয়ার সাহস হলো না। যদি মা বকা দেয়। সে জানালার পাশে দাঁড়িয়ে ভিতরে উঁকি দেওয়ার চেষ্টা করে। দিনের বেলায় থাইগ্লাসের বাইরে থেকে কিছুই দেখা যায় না। সেটা ও জানতো। তাই সাবধানে আঙ্গুল দিয়ে ঠেলে গ্লাসটা ফাঁকা করার চেষ্টা করলো। সৌভাগ্য অথবা দূর্ভাগ্যবশত ঐ থাই গ্লাসটা ভেতর থেকে লক করা ছিলো না। সাজ্জাদের আঙ্গুলের ধাক্কায় আস্তে আস্তে কিছুটা ফাঁকা হয়ে গেলো সেটা। ভিতরে ভারী পর্দা ঝুলানো থাকায় সহসা কিছু দেখতে পেলো না সে। কেবল কথা শুনতে পেল। স্বাভাবিক কথা নয়। কেমন যেন সেই কথার ভঙ্গি। যার সঙ্গে ছোট্ট সাজ্জাদের তখনো পরিচয় হয়নি। তবে সেই কথাগুলো সাজ্জাদের স্পষ্ট মনে আছে।
শায়লা চাপা গলায় কিছুটা অনুনয়ের গলায় বলছে, "প্লিজ রাসেল ভাই। এবার কিন্তু বাড়াবাড়ি হচ্ছে।"
"বাড়াবাড়ির কী হলো? তুমি আমাকে বিশ্বাস করো না?"
"বিশ্বাস করবো না কেন?"
"না শায়লা। বিয়ের আগে যেমনটা আপন ভাবতে এখন আর তেমন ভাবো না।"
"না রাসেল ভাই। সেরকম কিছু না।"
"মনে করে দেখো, ছোটবেলা থেকে আমাদের সম্পর্ক কতটা মধুর ছিলো। আমার সাথে সময় কাটাতে তোমার অনেক ভালো লাগতো। তোমার এসএসসির ছুটিতে সেই যে ঘোষেদের বাগানে দুজনের কাটানোর একান্ত মুহূর্তগুলো কী করে অস্বীকার করবে শায়লা? তোমার ঠোঁটে চুমু খাওয়া প্রথম পুরুষটি কিন্তু আমিই ছিলাম। তোমার শরীর স্পর্শ করার সেই স্মৃতি আমি কখনো ভুলতে পারবো না।"
"রাসেল ভাই, প্লিজ। ওসব বলে কী লাভ! তখন বয়স কম ছিলো। অনেক পাগলামিই করেছি আমরা।"
"পাগলামি বলছো কেন? ওটা স্বাভাবিক আকর্ষণ ছিলো। তুমি আমার প্রতি আকৃষ্ট ছিলে এটা স্বীকার করতে দোষ কোথায়? এখনো কী তুমি আকৃষ্ট নও?"
"না না রাসেল ভাই। এভাবে বলবেন না।" কাতর স্বরে বলে শায়লা।
"কেন বলবো না? তোমাকে আমার মত কেউ বোঝে না শায়লা। আমি ঠিকই বুঝতে পারি তুমি কতটা লোনলি ফিল করো। তুমি তো এমন জীবন ডিজার্ভ করো না শায়লা সোনা। তোমার মত মেয়ে লাইফে আরো অনেক বেটার কিছু ডিজার্ভ করে। তোমার হাজবেন্ড তোমাকে রেখে বাইরে বাইরে সময় কাটায়। সে কী তোমার মূল্য বোঝে? একদমই বোঝে না। যদি বুঝতো তাহলে তোমার পায়ের কাছে পড়ে থাকতো।"
"সে তো নানা কাজে ব্যস্ত থাকে। ব্যবসার কাজে..." দুর্বল কন্ঠে শায়লা উত্তর দেয়।
"মাই ফুট... শায়লা পাখি আমার, তুমি এত ভালো বলেই এসব ফালতু অজুহাত বিশ্বাস করো। অন্য কোন মেয়ে হলে ঐ বুড়ো হাবড়ার পাছায় লাথি মেরে চলে যেত। মানুষ ফ্রিতে হীরার টুকরা পেলে, তাকেও গুরুত্ব দেয় না। ঐ অর্ধশিক্ষিত গেয়ো বুড়োটা কোন ভাবেই তোমার মতো সুন্দরী, স্মার্ট, শিক্ষিত মেয়ের যোগ্য ছিলো না। কোথায় তুমি ইউরোপ আমেরিকায় ঘুরে বেড়াবে, তা না আজকে ঘরে বসে চাকরানির মতো সংসার আর গরীব আত্মীয় স্বজন সামলাতে হচ্ছে। তোমার এই রূপ, এই যৌবন বৃথা চলে যাচ্ছে। "
"সবই আমার কপাল রাসেল ভাই। কি করবো?"
"মোটেও কপাল কপাল বলে নিজের কাঁধে সব দোষ নেবে না। আসল কালপ্রিট তোমার বোকা বাপ আর ঐ বুড়ো আইজুদ্দিন। আমাকে দেখো। আমি নিজের যোগ্যতায় আমেরিকায় চলে যাচ্ছি। এই মরার দেশে থাকে কে। আজ যদি আইজুদ্দিন তোমার বাপের সম্পত্তির লোভে তোমাকে বিয়ের ফাঁদে না ফেলতো তাহলে তুমি আমার বউ হয়ে আমেরিকায় চলে যেতে পারতে।"
"হয়তো রাসেল ভাই। কিন্তু এখন আমার একটা ছেলে হয়ে গেছে। আমি সব আশা ছেড়ে দিয়েছি। জীবনে আমার কোন স্বপ্ন নেই।" শায়লা দুঃখভরা গলায় বলে।
"না পাখি না। You are still a gem that you have always been and will be forever. বিশ্বাস করো সোনা তোমাকে দেখলে আমার আজও বুকটা কেমন করে। কেন তোমার কাছে বার বার আসি তা কী তুমি বুঝো না? তুমি কী আমাকে ভরসা করতে পারো না?"
"ভরসা করি বলেই তো আপনার সঙ্গে এতদূরে চলে এলাম রাসেল ভাই। কিন্তু আপনাকে দেওয়ার মতো আমার কি অবশিষ্ট আছে? "
"আছে পাখি। তোমার সবকিছুই আছে। ঐ বুড়ো আইজুদ্দিন কিছুই নিতে পারেনি৷ কিছুই ছুঁতে পারেনি। কারণ তোমাকে গ্রহণ করার মতো পৌরষত্ব ওর নেই। আমি তোমার মাঝে অতৃপ্তির ছায়া দেখতে পাই। বিশ্বাস করো। আমি তোমাকে তৃপ্ত করতে চাই শায়লা। আমার জীবন দিয়ে হলেও তৃপ্ত করতে চাই। আমাকে একটিবার সুযোগ দাও। একটি বার। শায়লা... সোনা আমার...
" রাসেল ভাই... রাসেল... রাসে...."
উমমমমম...
আহহহ...
উমমমমমমমম...
তোমার সেই পাগল করা ঠোঁটগুলো একই রকম আছে লক্ষ্মীটি।(রাসেলের কণ্ঠ)
উমমমম.....
বিভ্রান্ত কিশোর সাজ্জাদ বুঝতে পারে না ঘরের ভিতরে রাসেল শিকদার কী করছে ওর মায়ের সাথে। সে নিঃশব্দে পর্দা সরিয়ে দেখার চেষ্টা করে। অল্প সরাতেই সম্পূর্ণ ঘরটা স্পষ্ট দেখতে পাওয়া যায়। ঘরের ভিতরে একটা ডাবল বেডের খাট। একটা কাঠের আলমারি আর একটা ড্রেসিং টেবিল। এছাড়া আর কিছু নেই। সাজ্জাদ দেখলো খাটের উপরে শায়িত শায়লার গায়ের উপরে উঠে ওকে এক হাত দিয়ে শক্ত করে বুকে জড়িয়ে রেখেছে রাসেল। মনোযোগ দিয়ে শায়লার ঠোঁট চুষসে রাসেল। শায়লার চুলগুলো খাটের উপরে ছড়িয়ে আসে। বুকের উপর থেকে শাড়ির আঁচল এক পাশে পড়ে আছে। রাসেলের অন্য হাতটা মন্থর তালে কিন্তু দৃঢ় ভাবে ব্লাউজের উপর দিয়ে শায়লার বাম স্তনটা মর্দন করছে। শায়লা খুবই দুর্বলভাবে রাসেলকে ঠেলে সরানোর ব্যর্থ চেষ্টা করছে।
রাসেল চুমু খাওয়া শেষ করে বাম স্তনটা মুঠো করে ধরে রেখে ডান স্তনের স্ফিত অংশে কামড় বসায়। স্তনের অনেকটা অংশ মুখের ভিতরে নিয়ে কামড়ে ধরে রাখে। শায়লা ওর চুলের মুঠি ধরে টানতে থাকে। মৃদু স্বরে বলে, ''এই কী করছেন? ছাড়ুন।" রাসেল ছেড়ে দেয়। নিষ্পলক তাকিয়ে থাকে শায়লার চোখে চোখ রেখে। তারপর আবার ওর ঠোঁটে ঠোঁট চেপে ধরে চুমু খেতে শুরু করে। শায়লার প্রতিরোধ এবার আরো দুর্বল হয়ে পড়ে। চুমু খেতে খেতে গড়িয়ে নিজের বুকের উপরে নিয়ে আসে। আবার উলটো দিকে দুইবার গড়িয়ে বুকের উপরে নিয়ে আসে। এভাবে শায়লাকে বুকে নিয়ে বারবার ডানে বামে গড়াতে থাকে রাসেল। এতে শায়লা আরো দুর্বল হয়ে পড়ে। অন্যদিকে ওর অলক্ষেই রাসেল শাড়ির প্যাঁচ খুলে পুরোপুরি আলগা করে ছুঁড়ে ফেলে ঘরের মেঝেতে। শায়লা যতক্ষণে বুঝতে পারে ততক্ষণে কিছুই করার নেই।
রাসেলকে ধাক্কা দিয়ে বিছানা ছেঁড়ে উঠে দাঁড়ায় শায়লা। রাসেল কোন রকমের বাঁধা দেয় না। বিড়াল যেভাবে ইঁদুরকে বারবার ছেড়ে দিয়ে আমোদ পায় সেও যেন তেমনটিই অনুভব করছিলো সেদিন। শায়লা নীচু হয়ে মেঝে থেকে শাড়ি তুলতে গেলে তাকে শক্ত হাতে তুলে পুনরায় বুকে জড়িয়ে ধরে রাসেল। শায়লা কিছুইতেই ছাড়াতে পারে না।
"কী করছেব রাসেল ভাই? ছাড়ুন প্লিজ।"
"ছাড়ার জন্য তো তোমাকে ধরিনি শায়লা। আমিও তোমার মতো বড্ড একা। আমার বুকটা যদি কেটে দেখাতে পারতাম তাহলে বুঝতে তোমার জন্য কতটা হাহাকার জমে আছে। আমি আর পারছি না লক্ষ্মী সোনা। কেউ জানবে না আজকের ঘটনা। বিশ্বাস করো আমায়।"
ঐদিন বোকা শায়লা বুঝতে পারেনি রাসেলের ছল চাতুরী। প্রতিনিয়ত সে দুর্বল হয়ে যেতে থাকে রাসেলের বাহুবন্ধনে। রাসেল তার কোমর ধরে দেওয়ালের সঙ্গে ঠেসে ধরে। পালানোর পথ বন্ধ হয়ে শায়লার। রাসেল ওকে উলটো ঘুরিয়ে পেছন থেকে জড়িয়ে ধরে ঘাড়ে চুমু খেতে খেতে দু হাতে স্তনদুটো মুঠো করে চেপে ধরে।
"নাহ। উফ। কোথায় হাত দিচ্ছেন আপনি!"
একটানে শায়লার শায়া পেছন থেকে তুলে ফেলে রাসেল। কিশোর সাজ্জাদ বিস্ফোরিত চোখে প্রথমবারের মতো কোন নারীর প্যান্টি (কালো বর্ণের) পরা নগ্ন নিতম্ব দেখতে পায়। একদম শঙ্খের মতো ফর্সা, দাগহীন মসৃণ ত্বক। ও পুরোপুরি স্ট্যাচু হয়ে দাঁড়িয়ে থাকে জানালার ফাঁকে চোখ রেখে। ঘরের ভেতরের নর নারীর অবশ্য কোন ধারণাই নেই ওর উপস্থিতি নিয়ে। তারা তখন মানব মানবীর এক আদিম খেলায় ডুবে রয়েছে।
রাসেল নীচু হয়ে দু'হাতে ধরে শায়লার নরম পাছায় একটা কামড় বসায়। শায়লা উফ করে উঠে কামড়ের স্থানে হাত বুলাতে থাকে। রাসেল ওকে টেনে বিছানায় ছুড়ে ফেললে শায়লা উপুড় হয়ে এমনভাবে বিছানায় পড়ে যে তার কোমর থেকে নীচের অংশ বিছানার বাইরে ঝুলে থাকলো। ফলে আব্রুহীন নিতম্বটা উঁচু হয়ে রইলো রাসেলের সামনে।
শায়লা ওঠার চেষ্টা করলেও রাসেল তার আগেই তার গায়ের উপরে উঠে চুলের মুঠি ধরে কানের কাছে মুখ নিয়ে বললো, "শায়লা সোনা, ঐ বুড়ো লোভী আইজুদ্দিনকে একটা উপযুক্ত জবাব দেবার সুযোগ এসেছে তোমার। তুমি ফুরিয়ে যাওনি।" বলতে বলতে শায়লার প্যান্টিটা টেনে পায়ের কাছে নামিয়ে ফেলে রাসেল। সাজ্জাদ বুঝতে পারছিলো না ঐ লোকটা ওর মায়ের সাথে কী করছে বা কী করতে যাচ্ছে। ওর মা কী বিপদে পড়েছে? তাহলে চিৎকার করছে না কেন? ওর কী উচিৎ হবে নীচতলা থেকে লোকজন ডেকে নিয়ে আসা? কিন্তু তারপর যদি মাম্মি-ই উলটো বকা দেয় ওকে? সাজ্জাদ নিজের করণীয় নিয়ে সিদ্ধান্ত নিতে পারে না। কিন্তু এটুকু বুঝতে পারে যে, চোখের সামনে যা দেখছে সেটা কোন স্বাভাবিক ঘটনা নয়। তা নাহলে ওকে না জানিয়ে গোপনে রাসেল মামা ও মাম্মি এ ঘরে আসতো না। শেষপর্যন্ত একটা নিষিদ্ধ জিনিসের প্রতি শিশুমনের কৌতূহলের জয় ঘটে। সেইদিন কাউকে না ডাকার সিদ্ধান্ত নিয়েছিলো সাজ্জাদ।
রাসেল মামা একহাতে ওর মাকে বিছানায় চেপে ধরে অন্যহাতে নিজের প্যান্টের হুক আর চেন খুলে ফেলেছে। জাঙ্গিয়ার ভেতর নিজের নুনুতে হাত দিয়ে বের করে এনেছে বাইরে। কিন্তু এ কী! ছেলেদের নুনু এরকম হয় সাজ্জাদ কখনো দেখেনি। ঐটা যেন একটা শক্ত মোটা কালো রঙের লাঠির মতো কিছু। ওর নিজের নুনু তো এরকম না। বড় হলে কী সব ছেলের নুনু এরকম হয়ে যায়? সাজ্জাদ অবাক বিস্ময়ে তাকিয়ে থাকে রাসেল মামার শক্ত, বড় নুনুটার দিকে। ওটা বের করেছে কেন?
একটু পরেই দেখতে পায় রাসেল মামা তার নুনুটা ওর মায়ের পাছার ভিতরে ঢুকিয়ে দিচ্ছে। ছোট্ট সাজ্জাদ তখনো জানতো না যে ওখানে মেয়েদের যোনীও থাকে। ওর মা বিছানায় মাথা চেপে ধরে মৃদু গলায় বলে যাচ্ছে, ''না রাসেল ভাই। প্লিজ না। উফ! উফ! রাসেল ভাই। উফ!"
"এই তো সোনা। আরেকটু। আরেকটু।"
রাসেলের লিঙ্গ সম্পূর্ণটা ঢুকে গেলে সে ধীরে ধীরে কোমর সামনে পেছনে নাচাতে শুরু করে। ধীর গতিতে কিন্তু দৃঢ়তার সাথে স্ট্রোক দিতে থাকে শায়লার ভরাট, মাংশল বিবাহিত নিতম্বে।
"উফ পাখিটা আমার। You ass is fire. That fucking moron doesn't deserve this ass."
রাসেল কোমর নাড়ানোর পর থেকে পোষ মানা পাখির মতো শান্ত হয়ে গেছিল শায়লা। এক হাতে কোমরটা ধরে অন্য হাত দিয়ে ওর খোলা চুলে, পিঠে আদর করতে থাকে রাসেল। নীচের ঠোঁট কামড়ে ধরে প্রাণপণে নিজেকে সামলানোর চেষ্টা করে।
"তোমার ভোদা একদম ভিজে গেছে বেবি।"
"এরকম করে বলবেন না রাসেল ভাই।"
"কেন বলবো না? তুমি তো কনজার্ভেটিভ নও। গ্রাম্য মেয়েদের মতো ন্যাকামি তোমাকে মানায় না লক্ষ্মীটি। আমি যে শায়লাকে চিনি সে তো কুইন, মডার্ন, সাহসী।" কথা বলতে বলতে রাসেলের কোমর আগ পিছ করার গতি দ্রুততর হয়।
"আহহহহ...আহহহহ!" যন্ত্রণার স্বরের বদলে কামাসিক্ত আওয়াজ বের হতে শুরু করে শায়লার কণ্ঠ দিয়ে।
রাসেল বুঝতে পারে এখন সময় হয়েছে পরবর্তী ধাপে যাওয়ার। কোমর নাড়তে নাড়তে দ্রুত হাতে শায়লার পিঠের উপরে ব্লাউজের বোতামসহ ব্রায়ের হুক খুলে ফেলে। নিজের লিঙ্গটা বের করে ফেলে যোনী থেকে। শায়লার যে অবস্থা তাতে বাঁধা দেওয়ার মতো শক্তি তার ভিতরে নেই।
ওকে চিৎ করে শুইয়ে ব্লাউজ ব্রা খুলে ফেলে রাসেল। দু'হাতে নিজের স্তন ঢাকার চেষ্টা করে। এই সুযোগে ওর শায়াখানাও টান খুলে সম্পূর্ণ উলঙ্গ করে ফেলে।
সাজ্জাদ অবাক বিস্ময়ে দেখে তার মাকে রাসেল মামা ন্যাংটো করে ফেলেছে। কিন্তু এরকম করছে কেন রাসেল মামা? ওর মায়ের কী লজ্জা লাগছে? ওর মা এত বড় মানুষ হয়েও শরীরটা একদম বাচ্চা মেয়েদের মতো পশমহীন। কিন্তু দুধদুটো মোটেও বাচ্চা মেয়েদের মতো না। রাসেল মামা এক হাত দিয়ে ওর মায়ের দু'হাত বিছানায় চেপে ধরে অন্য হাত দিয়ে স্তন দুটোকে অনেক অত্যাচার করছে। কখনো চড় দিচ্ছে। কখনো বোঁটা ধরে টেনে দিচ্ছে। মুঠো করে ধরে নেড়ে দিচ্ছে। আর ও দুটো থল থল করে নড়ছে, ঢেউ খেলছে। রাসেল মামা ওর মায়ের দু'পা ফাঁক করে মাঝে নিজের কোমরটা বসায়। তারপর নিজের নুনুটা মায়ের হিসু করার জায়গায় ঢুকিয়ে কোমর উঠাতে থাকে, নামাতে থাকে। এবারকার গতি ও জোর উভয়ই আগের চেয়ে বেশি।
"কেমন লাগছে সোনা? আমি তো মরে যাবো বেবি। এত সুখ কেন তোমার গুদে। আমার ধোনটা দিয়ে তোমার পেটে ঢুকিয়ে দিতে ইচ্ছে করছে৷"
"Please, don't talk like that.' উমমম! উহ! উম্মম!
"সত্যি বলছি সোনা। তোমার গুদ মারার জন্য কত দিন অপেক্ষা করেছি তুমি জানো না। তোমার বিয়ের অনেক আগেই তোমাকে চোদার প্লান ছিলো। কিন্তু তুমিই সতীপনা দেখালে। ভাবলাম তোমাকে বিয়ে করে মনের সাধ মিটিয়ে চুদবো। কিন্তু শালা আইজুদ্দিন উড়ে এসে জুড়ে বসলো তোমার গুদে। শুধু তোমার গুদে বাড়া দিয়েই ক্ষান্ত হলো না। বানচোদটা শেষপর্যন্ত তোমার পেটে বাচ্চা দিয়ে ছাড়লো। উফ!" এই পর্যায়ে রাসেল আরো শক্ত করে সঙ্গম করতে থাকে। খুঁড়ে ফেলতে থাকে শায়লাকে। শায়লার নগন্য বাঁধা খড়কুটোর মতো উঁড়ে যায়। নিজের দু পা ফাঁক করে নির্জন হোটেলের এই বদ্ধ ঘরে সে ইচ্ছা কিংবা অনিচ্ছায় শরীর উজার করে দিতে থাকে পরপুরুষকে।
শায়লার পা দুটো নিজের কাঁধে তুলে নিয়ে রাসেলের কোমরের ধাক্কায় খাট কাপিয়ে হোটেল কক্ষে থাপ থাপ থাপ থাপ আওয়াজ প্রতিধ্বনিত হতে থাকে। তার সাথে মিশে যেতে থাকে শায়লার শীৎকার,
আহ! আহ! আম্মম্মম্ম! আহ! আহ! হুম্মম্মম! আহ!
শায়লার কোমর ধরে নিজের কোলের উপরে বসায় রাসেল। স্তনের বোঁটা মুখের ভেতরে নিয়ে নীচ থেকে ঠাপ দিতে থাকে।
"রাসেল... রাএএ সেএএ... আহ! আহ! আহ!" শায়লা যেন আচ্ছ্বন্ন হয়ে কথা বলছে। ''নিপল চুষো না। উফ! আহ! পাগল হয়ে যাচ্ছি। তুমি আমার সাথে এসব কেন করছো!"
"শায়লা লক্ষ্মীটি আমার। তোমার গুদ শুধু আমার। তোমার পেটে আমার বাচ্চা দেবো সোনা। কথা দাও। তুমি আমার বাচ্চা নেবে?"
"না রাসেল ভাই না না।"
"হ্যাঁ। শায়লা। এটাই হবে আইজুদ্দিনের শাস্তি। আমি তোমাকে মন ভরে চুদবো। I will fuck you again and again. যতক্ষণ না তুমি আমার বাচ্চা নিতে রাজি হও সোনা।" শায়লাকে বিছানায় আছাড় মেরে ফেলে ওর গায়ের উপরে উঠে পাগলের মতো ঠাপাতে থাকে রাসেল শিকদার। যেন দুনিয়াতে ওরা দুজন ছাড়া কেউ নেই। কিন্তু ঘুনাক্ষরেও টের পায়নি যে ওদের এই সঙ্গম একটা কিশোর ছেলেকে আমূল পালটে দিচ্ছে।
সেদিন নিঃশব্দে দাঁড়িয়ে থেকে নিজের মায়ের পরকিয়া সম্পর্ক অবলোকন করেছিল সাজ্জাদ। যদিও এসব কিছু বোঝার মত বয়স বা বুদ্ধি তখন তার ছিলো না। কিন্তু বয়সন্ধিকালে প্রবেশের পর আস্তে আস্তে প্রাকৃতিক নিয়মেই সাজ্জাদ বুঝতে পারে সেদিন কী দেখেছিলো। রাসেল মামা এরপরেও ওদের বাড়িতে আসা যাওয়া করতো। আরো একদিন রাতে সাজ্জাদ অপ্রত্যাশিতভাবে ওর মায়ের সঙ্গে রাসেল শিকদারকে ওর বাবা মায়ের ঘরের বিছানাতেই সঙ্গমরত অবস্থায় দেখতে পায়। সেদিন শায়লাও টের পেয়ে যায় যে তার গোপন অভিসারের কথা তার একমাত্র ছেলে জেনে গেছে। যদিও ছোটবেলা থেকে অন্তর্মুখী চুপচাপ থাকা সাজ্জাদ কাউকে, এমনকি ওর বাবাকেও শায়লার গোপন সম্পর্কের কথা জানাতে পারেনি। লজ্জায় নাকি সাহসের অভাবে নাকি দুটো কারণেই জানাতে পারেনি, সেটা সাজ্জাদ আজো জানে না। তবে শায়লা আর ঝুঁকি নেয়নি। ছেলেকে পাঠিয়ে দেয় বোর্ডিং কলেজে। সাজ্জাদ সব বুঝেও চুপচাপ বাড়ি থেকে চলে যায়। আর কোনদিন ঐ বাড়ির সঙ্গে তার সম্পর্ক তৈরি হয়নি। শেষ বয়সে হয়তো শায়লা ভেবেছিলো তার ছেলে পুরানো দিনের কথা ভুলে তার কাছে ফিরে আসবে। কিন্তু তার ধারণা ছিল ভুল। নিজের মায়ের সঙ্গে কোন পুরুষের সঙ্গমের দৃশ্য যে সন্তানের মনোজগতে গভীর পরিবর্তন আনতে পারে, মা হিসেবে সেটা অনুধাবন করতে ব্যর্থ হয়েছিল শায়লা চৌধূরী। মৃত্যুর আগ পর্যন্ত কখনো বুঝতেই পারেনি যে সাজ্জাদের চোখে অনেক অনেক বছর আগেই মায়ের আসন হারিয়ে ফেলেছিল সে। সাজ্জাদও কখনো তার মনের কথাগুলো বলতে যায়নি। এই দুনিয়ার সকলের কাছ থেকে, এমনকি নিজের কাছ থেকেও তার অবচেতন মনের সেই নিষিদ্ধ স্মৃতিসহ এক অন্ধকার দিক লুকিয়ে রেখেছিল এতবছর। কিন্তু আর সম্ভব হচ্ছে না ওর পক্ষে।
সাজ্জাদ ওর সদ্য আঁকা ছবির ক্যানভাসের সামনে গিয়ে দাঁড়ায়। এক টুকরো সাদা কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে ছবিটি। টান দিয়ে সেটা সরিয়ে ফেললে ছবিটা উন্মুক্ত হয়ে পড়ে ওর সামনে। সাজ্জাদ ঘোরগ্রস্থ মানুষের মত নিজেরই আঁকা ছবির দিকে থাকিয়ে থাকে। ওর মনে হচ্ছে এই ছবিটা ওকে দিয়ে কেউ যেন আঁকিয়ে নিয়েছে। শাহেনা ঠিকই বলেছিল। এই ছবির মেয়েটি তার পূর্ব পরিচিত। মোটেও কল্পিত কেউ নয়। সম্পন্ন হওয়া ছবিতে দেখা যাচ্ছে মেয়েটি সম্পূর্ণ নগ্ন হয়ে একটা বাগানের মাঝে ঘাসের উপরে হাঁটু ভাজ করে বসে আছে। বাগানটি যেন স্বর্গের কোন উদ্যানের প্রতিরূপ। আর মেয়েটি? কে সে? সাজ্জাদের ভেতর থেকে একটি স্বত্তা বলে ওঠে, "এই মেয়েটির নাম শায়লা চৌধূরী। লাস্যময়ী। কামুকী। ব্যভিচারিনী।"
সাথে সাথেই অন্য একটি স্বত্তা বলে ওঠে, "না না। এই মেয়েটির নাম জেরিন। মায়াময়ী। রহস্যময়ী। দেবী।"
সাজ্জাদের ভেতরে দুই বিপরীত স্বত্তার মধ্যে তুমুল বাহাস চলতে থাকে। এই বাহাস থামানোর একটাই উপায় জানা আছে ওর। আস্তে আস্তে নিজের জামা কাপড় খুলে ফেলে প্রচণ্ড শক্ত হয়ে থাকা লিঙ্গটাকে মুঠো করে ধরে সামনে পেছনে হাত চালিয়ে স্ব মৈথুন করতে শুরু করে।
আহ! আহ! শায়লা!
|
ওহ! জেরিন!
|
শায়লা,
|
|
|
জেরিন,
|
|
দুজন যেন একই মুদ্রার এপিঠ ওপিঠ — একে অপরের মাঝে বিলীন হয়ে গভীর সমুদ্রের সেরিনের মতো মোহনীয় সুরে ডাকতে থাকে 'আয়! আয়!
"ওহ! ওহ! আমি আসছি! আমি আসছি!" বলতে বলতে সাজ্জাদের উত্থিত লিঙ্গ থেকে গাঢ় বীর্যের ধারা ছিটকে গিয়ে পড়ে রঙ তুলিতে আঁকা মেয়েটির মুখে।
(পরবর্তী আপডেটে গল্পটি সমাপ্ত হবে।)