18-01-2024, 05:02 PM
(16-01-2024, 02:55 PM)kunalaxe Wrote: নিজের উপর ঘেন্নার জন্যে সেই পুরুষ সিংহটি বুঝি তার বউএর শরীর নখ আর দাঁত দিয়ে ছিঁড়ে ফালাফালা করেছিল। আর যোনিতে বুঝি ঘুশোঘুশি করেছিল? কিংবা অতিরিক্ত ব্যথা দেওয়ার জন্যে যোনিছিদ্রের মধ্যবিন্দুতে পুরুষাঙ্গের মুন্ড না বসিয়ে সামান্য পাশে বসিয়ে ঠেলেছিল? পুরুষ সিংহটি ধর্ষকামী বোঝাই যাচ্ছে।
২৪/২৫ বয়সে কালী বাবুর বিয়ে হয়। তার বছর ঘোরার আগেই নরেশের জন্ম। নরেশ ১৫ বছরের বড়। অর্থাৎ, সুরেশের জন্মের সময় কালী বাবুর বয়স ৪০-র কাছাকাছি।
অর্থাৎ, চল্লিশ বছরের এক সাধক পুরুষ, যার যৌনতা সম্মন্ধে কোন পূর্ব অভিজ্ঞতা নেই।
সুরেশের জন্মের সময়, দুর্গার বয়স তিরিশের নিচে। এবং অঙ্কের হিসেবে ১৫ বছর রতি বঞ্চিতা। বাস্তবে সন্তানবতী হওয়া সত্বেও; তাঁকে পুরোপুরি রতি অনভিজ্ঞাই বলা যায়। বিভিন্ন মানসিক টানাপোড়েনে, তাঁর যৌনাঙ্গের আদ্রতা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশী।
কালী বাবু যৌন জ্ঞান শূন্য হলেও; বামাচারী সাধক হওয়ার কারণে কামুক পুরুষ। এবং সাধনার প্রয়োজনে ঊর্ধরেতা। অনৈচ্ছিক সঙ্গমে, দ্রুত স্খলিত হওয়া তাঁর পক্ষে সম্ভব নয়।
দুর্গার শুষ্ক যোনিপথ মৈথুনের অনপযুক্ত। এটা সঙ্গম বঞ্চিত, আত্মরতি করেন না এমন কোনও নারীর যোনিপথ পরীক্ষা করলেই বুঝতে পারবেন। বর্তমান কালে, ল্যুব্রিক্যাণ্ট ব্যবহার করলেও, সঙ্গম করা যথেষ্ট অসুবিধা কারক।
নগ্ন রাখার প্রয়োজন হয়েছিলো, নগ্ন নারী শরীর যদি কালী বাবুর উত্তেজনা আনে। ঘৃণাজনিত কারণে, উত্তেজনা না আসার সম্ভাবনাই বেশী। বস্তুত, আসেনি।
প্রথম পাঁচ দিন, যেটা হয়েছিলো, সেটা নেশাগ্রস্ত করে বৈবাহিক ধ/র্ষ/ণ। পিচ্ছিল কারক হিসেবে ঘিয়ের ব্যবহার তখন প্রচলিত। এখনও ফুলশয্যার ঘরে ঘৃত প্রদীপের ব্যবহার আছে। পুরোপুরি উঠে যায়নি।
নখের আঁচড় বা দশন চিহ্ন এক ধরণের যৌন উপাচার। বিবাহিত নরনারী নির্বিশেষে, এই অভিজ্ঞতা, বেশির ভাগ মানুষের আছে।
সুতরাং, ধ/র্ষ/কা/মী বলাটা অবাঞ্ছনীয়। এরপর, পাঠক হিসেবে যা খুশী বলার স্বাধীনতা আপনার আছে।