Thread Rating:
  • 13 Vote(s) - 3 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery পরিতোষের পারিতোষিক
#9
গত দশ বছর ধরে, তার বৃদ্ধ স্বামী পর্ণার সুডৌল শরীরটাকে শুধুই দু চোখ ভরে দেখে এসেছেন। ভুল করেও ছুঁতে চাননি। সে কিছু বলতে বা করতে গেলেই, ক্লান্তি বা শরীর খারাপের বাহানায় তার কাছ থেকে দূরে সরে গেছেন। এমতাবস্থায় যা হওয়ার, ঠিক তাই হয়েছে। দীর্ঘ এক দশক ধরে স্বামীর সোহাগ না পেয়ে পর্ণার মন তাঁর প্রতি ধীরে ধীরে বিষিয়ে উঠেছে। তাই সে আজকাল তাঁর সাথে আর ভাল মুখে কথা পর্যন্ত বলে না। গগনবাবুও বাধ্য হয়ে বউয়ের রূঢ় স্বভাবকে মেনে নিয়েছেন। তিনি সুযোগ পেলেই আজকাল তাঁর মুখরা স্ত্রীকে এড়িয়ে চলেন। তাই আজ অনেকদিন বাদে বাড়ি ফিরে পর্ণাকে হাসিমুখে তাঁকে সমাদর করতে দেখে তিনি অপ্রস্তুতে পড়ে গেলেন।

তাঁর সুন্দরী বউ চোখের সামনে থেকে নিষ্কৃত হতেই, গগনবাবু যেন হাঁফ ছেড়ে বাঁচলেন। তিনি আর বোকার মত চৌকাঠে না দাঁড়িয়ে থেকে, সদর দরজা দিয়ে বাড়িতে ঢুকলেন। ঢুকেই দেখলেন বসার ঘরে উচ্চস্বরে টিভি চলছে আর সোফায় বসে তাঁর গুণধর ভাগ্নেটি খালি গায়ে একটা কালো রঙের বারমুডা পরে তাতে বলিউডি গান দেখছে। তিনি বাড়িতে ঢুকতেই, পরেশ উঠে এসে তাঁর পা ছুঁয়ে প্রণাম করল। তিনি হাসিমুখে জিজ্ঞাসা করলেন, "কি রে পরেশ, কখন এলি?"

পরেশও হাসিমুখে গড়গড়িয়ে জবাব দিল, "সে প্রায় এক ঘন্টা হয়ে গেল। মামী তো জানতই না যে আমি আসব। আমাকে দেখে দারুণ খুশি হল। নিচের ঘরটা ঝাড়পোছ করে পুরো গুছিয়ে দিল। অবশ্য আমিও কাজে হাত লাগিয়েছি। মামীকে যতটা পারি সাহায্য করার চেষ্টা করেছি। এই তো, কিছুক্ষণ আগে পর্যন্ত আমরা দুজনে মিলে ঘরটা গোছগাছ করছিলাম। আজ আবার খুব গরম। ঘর সাজাতে গিয়ে তো আমি আর মামী দুজনেই ঘেমে স্নান করে গেলাম। আমি তো এতক্ষণ পর্যন্ত একটা টি-শার্ট পরে ছিলাম। মামীই আমাকে খালি গায়ে থাকতে বলল, যাতে ঘাম বসে সর্দি না লাগে। আমাকে লজ্জা পেতেও বারণ করল। বলল যে আমি নাকি তার ছেলের মত। মায়ের সামনে নাকি ছেলের লজ্জা করতে নেই। এত জোর করল, যে বাধ্য হয়ে টি-শার্টটা খুলেই ফেললাম। কি ঠিক করেছি তো মামা?"

ডেঁপো ভাগ্নের কথা শুনে গগনবাবু হাসতে হাসতে বললেন, "একদম ঠিক করেছিস। তোর মামী ঠিকই বলেছে। ঘাম বসে সর্দি লেগে যেতে পারে। খালি গায়ে থাকলে ঘামটাও তাড়াতাড়ি শুকিয়ে যায়। পরে যদি মনে হয় জামাটা না হয় আবার গায়ে গলিয়ে নিবি।"

তৎক্ষণাৎ পিছন থেকে পর্ণার গলা পাওয়া গেল, "কোন দরকার নেই। আজ প্রচণ্ড গরম পড়েছে। জানলা দিয়ে একবার বাইরের দিকে তাকালেই বুঝবে আজ একটুও হাওয়া বইছে না। একটা পাতাও নড়ছে না। খালি গায়ে থাকলে কারুর ঠাণ্ডা লাগে না। অন্তত এই গরমে তো নয়ই। পরেশ আসার আগে, আমিও তো শাড়ী পরে ছিলাম। কিন্তু এত গরম লাগছিল, যে বাধ্য হয়ে ছেড়ে ফেলতে হলো। এমনিতে এখন থেকে ও এ বাড়িতেই থাকবে। তার ওপর পরেশ আমার ছেলের মত। ওর সামনে আর শুধুমুধু লজ্জা পেতে যাব কেন? নাও, এবার তোমরা টেবিলে বসে পড়ো। গরম গরম লুচি আর বেগুনভাজা খাও। দুজনেরই নিশ্চয়ই খুব খিদে পেয়েছে।"

গৃহকর্তীর হুকুম শুনে মামা-ভাগ্নে ঝটপট হাত-মুখ ধুয়ে সুড়সুড় করে ডাইনিং টেবিলে বসে গেল। পর্ণা তাঁদেরকে গরম লুচি আর বেগুনভাজা পরিবেশন করল আর তাঁরাও চুপচাপ খেয়ে নিল। পরেশের উঠতি বয়স। তদুপরি সে যথেষ্ট লম্বা চওড়া। ছয় ফুটের উপর উচ্চতা। পেশীবহুল তাগড়াই গঠন। এক মাথা বড় বড় ঝাঁকড়া চুল। ধূর্ত চোখ। ক্ষুরধার মুখ। আজকালকার ঝোঁক অনুসারে দুই পেশিবহুল বাহুতে দুটো বড়সড় উলকি করা। বাঁ হাতে ডানা মেলা উড়ন্ত বাজপাখি আর ডান হাতে হাঁ করে বিষাক্ত দাঁত বের করে থাকা একখানা অজগর আঁকা। তার কৃষ্ণকায় চেহারাটাতে একটা উগ্র দাম্ভিকতার স্পষ্ট ছাপ রয়েছে। পরেশ গাঁয়ের জিমের এক নিয়মিত সদস্য। নিয়মিত কঠোর কসরত করার ফলস্বরূপ সে বলতে গেলে একটা দশাসই দানবে পরিণত হয়েছে। পাঁচ মিনিটের মধ্যে সে এক ডজন লুচি সাবড়ে দিল। এদিকে তার শীর্ণকায় মামা মাত্র চারটে খেয়েই উঠে পড়লেন। তাঁর রোগা পেট। একটু বেশি খেলেই, তাঁর অম্বল হয়ে গিয়ে শ্বাসকষ্ট বেড়ে যায়। আজকাল গগনবাবু সর্বক্ষণ পকেটে একটি ইনহেলার এবং একপাতা অ্যান্টাসিড রাখেন। যখনই তাঁর শ্বাস নিতে কষ্ট হয়, সাথে সাথে সেগুলিকে ব্যবহার করেন। তাঁর সুন্দরী বউ ওদিকে নব্য অতিথিকে তখনো আরো লুচি সাধছিল। পরেশ ইতিমধ্যেই আরো আধ ডজন খেয়ে ফেলেছে। সে মামীর বাড়ান ডান হাতখানা নিজের বাঁ হাত দিয়ে বারবার আটকাবার চেষ্টা করছে আর পর্ণাও ভাগ্নের পাতে জোর করে আরো খান চারেক লুচি দেবার চেষ্টা করে যাচ্ছে। এই নিয়ে দুজনের খুনসুটি চলছে আর তারা বাচ্চাদের মত খিলখিলিয়ে হাসছে। তাদের তামাশা লক্ষ্য করে গগনবাবু ভাবলেন যে মা-ছেলের পবিত্র রসিকতা চলছে। তিনি তো আর জানতেন না যে তাঁর চাটুকে বউ আর ধড়িবাজ ভাগ্নে মিলে বিলকুল অন্যকিছু ছক কষেছে।

ঘড়িতে ঠিক তখন বিকেল পাঁচটা হবে, আচমকা সদর দরজার ঘন্টি বেজে ওঠে। পর্ণা নিচেই ছিল। লিভিং রুমের সোফাতে বসে টিভিতে একটা গেম শো দেখছিল। খুবই জনপ্রিয় প্রোগ্রাম। তার খুবই পছন্দের। সে চট করে ওটা মিস করে না। বিকেলবেলায় কলিং বেল বাজায় সে ভেবেছিল যে আজ তার বৃদ্ধ স্বামী সময় হওয়ার আগেই প্রেস বন্ধ করে বাড়ি ফিরে এসেছে। তাই সে আর অহেতুক গায়ে শাড়ী না জড়িয়ে নিশ্চিন্তমনে গিয়ে দরজাটা খুলে দেয়। আর খুলেই আঁতকে ওঠে। অবাক চোখে দেখে যে তার বয়স্ক বরের মুশকো জোয়ান ভাগ্নে পরেশ তার দিকে বিস্ফারিত নজরে তাকিয়ে আছে। তার চটকদার মামীকে এমন অশোভনীয় বেশে দরজা খুলতে দেখে সে কিঞ্চিৎ অপ্রস্তুতে পরে যায়। তবে তার প্রলোভনসঙ্কুল শরীর থেকে সে দৃষ্টি সরাতে পারে না। তার লোভী চোখ দুটো আপনা থেকেই যেন ভরন্তযৌবনা মামীর বিশাল দুধ দুটোর দিকে আঠার মত আটকে থাকে।

প্রায় বছর পনেরো আগে তার বিয়ের অনুষ্ঠানে স্বামীর এই দুরন্ত ভাগ্নেটিকে পর্ণা শেষবার দেখেছিল। তখন পরেশ নেহাৎই ছোট। সে যথেষ্ট রোগা এবং বেঁটেখাটো দেখতে ছিল। সেই ছেলে আচমকা ভোল পাল্টে, কালো কুচকুচে দৈত্যরূপ ধারণ করে তার সদর দরজার সামনে আজ এসে দাঁড়াবে, সেটা পর্ণা দুঃস্বপ্নেও ভাবেনি। ছোটবেলার চেহারার সাথে কেবল পরেশের মুখের মিলটাই অবশিষ্ট আছে। এই পনেরোটা বছরে বাদবাকি সমস্তকিছুই নাটকীয়ভাবে বদলেছে।

পর্ণা প্রথমে একটু ভ্যাবাচাকা খেয়ে যায়। দুষ্টু ভাগ্নেটিকে অমন বেশরমের মত সিধে তার ভারী বুকের দিকে লোলুপ নজরে তাকিয়ে তার লোভনীয় রূপসুধা পান করতে দেখে কিছুটা বিব্রতবোধ করে। তবে তার ভালও লাগে। অনেকদিন বাদে, কোন জোয়ান মরদ সরাসরি দুঃসাহস দেখিয়ে তার ধুমসি গতরের দিকে কুদৃষ্টি দিল। হতে পারে সে তার স্বামীর আপন ভাগ্নে। তবুও তার অসীম দুঃসাহসিকতা প্রশংসার দাবি রাখে। পরেশ যেভাবে সর্বস্য ভুলে লোভী চোখে তাকে হাঁ করে গিলছে, তাতে পরিষ্কার বোঝা যায় যে মামীর ঐশ্বরিক রূপযৌবন তাকে ঠিক কতখানি আকৃষ্ট করেছে। কথাটা মাথায় আসতেই পর্ণার মন থেকে সব অস্বস্তিবোধ পুরোপুরি কেটে যায়। সে হাসিমুখে ভাগ্নেকে সাদর অভ্যর্থনা জানায়, "কিরে চিনতে পারছিস? আমি তোর মামী। বাবাঃ! কতদিন বাদে তোকে দেখছি। শেষ যখন দেখেছি, তুই তখন একদম পুঁচকে ছিলিস। এখন তো দেখছি একেবারে হাট্টাকাট্টা ষাঁড় হয়ে গেছিস। তা আছিস কেমন? এতদিন পর মামা-মামীর কথা মনে পড়ল। আয়, ভেতরে আয়। একবার যখন এসেছিস, আর কিন্তু তোকে সহজে যেতে দেব না। এখানে আমাদের সাথে অনেকদিন থাকতে হবে কিন্তু।"

তার মনমোহিনী মামীর সাদর সম্ভাষণে পরেশের যেন সন্মোহন ভাঙে। সে বহু বছর বাদে তাকে দেখছে। বলতে গেলে মামীর সম্পর্কে কোনকিছুই তার মনে নেই। এখন এক পরপুরুষের সামনে নেহাৎই বেহায়ার মত তাকে ঢিলেঢালা বেশে দেহপ্রদর্শন করতে দেখে, তার মনে আফসোস জাগে যে এতগুলি বছর ধরে তার চিত্তাকর্ষক মামীর সংস্পর্শে না এসে সে খুব বড় ভুল করেছে। মামী যেভাবে দিব্যি অসভ্যের মত শাড়ী ছেড়ে শুধুমাত্র সায়া-ব্লাউজ পরে দরজা খুলে তার মতো প্রায় এক অপরিচিত ব্যক্তিকে খাতির করে বাড়িতে সাদর আমন্ত্রণ জানাচ্ছে, তাতে করে আর যাই হোক কেন তাকে মোটেও ভদ্রমহিলা আখ্যা দেওয়া যায় না। এমন রসবতী রমণী নিশ্চিতরূপে এক বারোভাতারী মাগী। বরের দৃষ্টি এড়িয়ে এর-ওর সাথে মুখ লাগিয়ে বেড়ায়। তার বুড়ো মামার উপদেশ শুনে তার বাড়ির লোকেরা বলতে গেলে জোরজবরদস্তি করে তাকে গাঁ ছেড়ে শহরে আসতে বাধ্য করেছে। এবার তাঁর মাগী বউটাকে পটিয়ে তার গবদা গতরখানা মর্জিমত ভোগ করে সে মামার উপর প্রতিশোধ নেবে।

তার উচ্ছল যৌবনা মামীর দিকে তাকিয়ে পরেশ মুচকি হেসে জবাব দেয়, "হ্যাঁ, তোমাদের সাথে অনেকদিন থাকব বলেই তো চলে এলাম মামী। দেখছ না, সঙ্গে কেমন লটবহর নিয়ে এসেছি। মামাই তো গাঁ থেকে আমাকে ডেকে নিল। আমি নাকি বখে যাচ্ছি। তোমাদের সাথে শহরে থাকলে নাকি আমার অনেক উন্নতি হবে। মামা তো আর সবসময় বাড়িতে থাকে না। তুমি তো থাক। দেখ তো আমাকে একটু শুধরে দিতে পার কি না। অবশ্য, চাইলে আরো বিগড়াতেও পার। যা তোমার মর্জি। আমি দিব্যি রাজি আছি।"

দামাল ভাগ্নের কু-ইঙ্গিতটি ধরতে পর্ণার অসুবিধা হয় না। পরেশের ধৃষ্টতায় সে চমকে যায়। ছোকরা বলে কি? ব্যাটার তো অতিরিক্ত সাহস। নিজের মামীর সাথে নষ্টামি করতে চায়। অবশ্য, তাতে আশ্চর্যের কিছু নেই। শয়তানটার যা ভয়ানক কুখ্যাতি। ইতিপূর্বেই গাঁয়ে এক মধ্যবয়স্কা বিবাহিতা মহিলার সাথে ছোকরা কেলেঙ্কারি বাঁধিয়েছে। স্বামীর মুখে সে সবই শুনেছে। এমন একটা দজ্জাল ছোড়াকে কি কেউ জেনেশুনে বাড়িতে আশ্রয় দিতে চায়? তার হঠকারী বর পরোপকারের চক্করে ঠিক সেই বোকামিটাই করেছে। বাড়িতে যে তার এক সুন্দরী বউ আছে, দয়া দেখতে গিয়ে সেটিও ভুলে বসেছে। এ তো ক্ষুধার্ত বাঘের সামনে সুস্বাদু গাভীকে খুঁটিতে বেঁধে রাখা। সুযোগ পেলেই ঝাঁপাবে।

অবশ্য একটু ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখলে, পর্ণার সামনে এক অভিনব সুবর্ণ সুযোগ এসে উপস্থিত হয়েছে। সে নিজেও বহুদিনের ক্ষুধার্ত। তার বুড়ো বর দীর্ঘ দশ বছর যাবৎ তাকে স্পর্শ করেন না। তার গরম দেহের যৌনতৃষ্ণা ইদানিং এত পরিমাণে বেড়ে উঠেছে যে এতকাল অতিশয় কষ্ট করে ধরে রাখা আত্মসংযমটিকে সে হারিয়ে বসতে চলেছে। পর্ণা তার বিরক্তিকর স্বামীকে কখনোই পছন্দ করতে পারেনি। বছরের পর বছর ধরে, তার কঠোর বাবা-মা তাকে ক্রমাগত মানসিক ব্ল্যাকমেইলের মাধ্যমে তাকে প্রতারণা করা থেকে বিরত রেখে এসেছেন। তার এই পতিব্রতা নারীর নিখুঁত ভাবমূর্তিকে খণ্ডন করে, সে তাঁদেরকে কখনো লজ্জায় ফেলতে চায়নি। পরিবারের সম্মান রক্ষার খাতিরে তার মত কামপ্রবণ মহিলাকে প্রায় এক দশক ধরে শুকিয়ে মরতে হয়েছে। তার বুক ফেটেছে তবু মুখ ফোটেনি। কিন্তু আর নয়। তার বাবা আর নেই। স্বামীর মৃত্যুর পর তার শোকাহত মা পর্ণার বিষয়ে সমস্ত আগ্রহ হারিয়েছেন। এখন যখন ঈশ্বরের কৃপায় একটি সুবর্ণ সুযোগ হঠাৎ তার দরজায় এসে কড়া নাড়ছে, শুধুমাত্র কলঙ্কের ভয়ে সে আর সেটা হারাতে রাজি নয়। জীবনে সুখের মুখ দেখতে চাইলে, তাকে এবার সাহসী হয়ে উঠতে হবে। পরিস্থিতি যখন অনুকূলে, তখন পর্ণাকে সুযোগের সদ্ব্যবহার করতে হবে। সৌভাগ্যক্রমে, এক হাট্টাকাট্টা অল্পবয়সী লম্পট যুবক যখন তাদের বাড়িতে আশ্রয় নিতে এসেইছে, তখন সে আর বৃথা বাইরে খোঁজাখুঁজি না করে ঘরের ছেলেকেই ফুসলিয়ে-ফাসলিয়ে আপন নাগর বানাবে। হোক না ব্যাটা তার বুড়ো বরের দামড়া ভাগ্নে। ক্ষতি কি? বরং পরেশই আদর্শ প্রার্থী। আপন ভাগ্নের সাথে ফষ্টিনষ্টি করলে ধরা পড়ার ঝুঁকি অনেক কম। তার স্বামী দিনের বেলায় ছাপাখানায় ব্যস্ত থাকেন। সন্ধ্যার আগে বাড়ি ফেরেন না। বাড়িতে অতিথিদের আনাগোনা কম। রোজ আসে বলতে একমাত্র তাদের কাজের ঝি মালতি। তাও সকালে মাত্র কয়েক ঘন্টার জন্য। দুপুরে বাড়িটা একদম খালি পড়ে থাকে। মামী-ভাগ্নে নির্ভিগ্নে আপন চাহিদা চরিতার্থ করতে হাতে প্রচুর সময় পাবে। দুজনে মুখ না খুললেই হলো। কেউ কিছুটি টের পাবে না।

নাপাক চিন্তাধারাটি তার মাথায় আসতেই পর্ণার মুখে দুষ্টু হাসি ফুটে ওঠে। সে হাসিমুখে দস্যি ভাগ্নেটিকে উত্তর দেয়, "সেই ডিসিশন না হয় পরে আরাম করে বসে নেওয়া হবে। আগে তো ঘরে ঢোক। তোর মামা আরেকটু বাদেই চলে আসবে। তাঁর এসে পড়ার আগে, ব্যাগপত্র খুলে গুছিয়ে ফেল। আমি গেস্ট রুমটা খুলে দিচ্ছি। তারপর লুচি-বেগুনভাজা ভাজব। গরম গরম খেয়ে নিবি। জার্নি করে তোর মুখটা শুকিয়ে একেবারে পাংশু হয়ে গেছে। খেয়েদেয়ে একটু জিড়িয়ে নিলেই তোর দেহে তাকত ফিরে আসবে। তারপর না হয় ভাবতে বসিস, যে মামীর আদর খেয়ে বিগড়োবি, না কি শুধরোবি। তুই যেটা চাইবি, সেটাই হবে।"

পর্ণা আর দাঁড়ায় না। ভাগ্নেকে আঙ্গুলের ইশারায় ডেকে নিয়ে সোজা গেস্ট রুমে হাঁটা দেয়। পরেশও তার পিছু পিছু ঘরে ঢুকে পরে। পিছনদিক থেকে তার ডবকা মামীর প্রকাণ্ড পাছাখানার দুলুনি দেখে লোভে ঠোঁট চাটে। পোঁদ তো নয় যেন উল্টান কলসী। এমন মোটা পাছায় বাঁড়া দিতে পারা সত্যিই পরম সৌভাগ্যের ব্যাপার। ভাগ্যদেবী যদি তার উপর সুপ্রসন্ন থাকেন, তাহলে সিদ্ধিলাভ হতে অসুবিধা হওয়ার কথা নয়। বাড়ির ঝিটা ঘরটাকে মোটামুটি রোজই ঝাড়পোছ করে রাখে বলে সবকিছু বেশ পরিষ্কার-পরিচ্ছন্নই ছিল। ঘরটি ছোট। বিশেষ আসবাবপত্রও নেই। দরজার বিপরীতে একটা কাঠের ছোট খাট পাতা আছে আর খাটের ডান দিকে দেওয়াল ঘেঁষে একটি কাঠের আলমারি দাঁড় করান আছে। আলমারির বিপরীত দেওয়ালে একটা ছোট্ট কাঠের স্টাডি টেবিলের পাশে একটা কাঠের চেয়ার পাতা আছে। ঘরে ঢুকে পর্ণা সোজা গিয়ে আলমারির দেরাজ খুলে ভাগ্নের দিকে হাত বাড়িয়ে বলে, "নে, এবার ব্যাগপত্র খুলে এক এক করে তোর জিনিসপত্রগুলো আমায় দে। আমি আলমারিতে সব গুছিয়ে তুলে রাখছি।"

পরেশ সাথে করে দুটো কালো রঙের বড়সড় ব্যাগ নিয়ে এসেছিল। একটাতে তার জামাকাপড় আর অপরটায় তার জিমের জিনিসপত্র ছিল। সে জামাকাপড়ের ব্যাগখানা বিছানায় তুলে তার কাপড়চোপড়গুলোকে বের করে ফেলে একে একে মামীকে ধরায় আর পর্ণা সেগুলোকে আলমারির ভিতরে সাজিয়ে রাখে। দুজনে মিলে পাঁচ মিনিটেই ব্যাগটিকে খালি করে ফেলে। জামাকাপড় গোছান হয়ে গেলে পরেশ বলে, "মামী, এবার তুমি বিছানায় এসে বসো। অন্য ব্যাগটাতে অনেক ভারী ভারী সব জিনিস আছে। ওগুলো আমাকেই জায়গা মত রাখতে হবে। সে পরে করলেও চলবে। চল না একটু বসে গল্প করি। মামা কখন বাড়ি ফিরবে?"

ভাগ্নের প্রশ্ন শুনে পর্ণা দেওয়াল ঘড়ির দিকে তাকায়। সাড়ে পাঁচটা বাজে। হাতে আর বেশি সময় নেই। তার স্বামী দোকান থেকে এল বলে। সে হতাশ কণ্ঠে জবাব দেয়, "আমারও তো ইচ্ছে, তোর সাথে গল্প করি। কিন্তু কি করব বল? তোর মামার ফিরতে আর বেশি দেরি নেই। এসেই খেতে চাইবে। পঞ্চাশ পেরোতেই বুড়ো হয়ে গেছে। একটু যে দেরি করে ডিনার করব, সে জো নাই। দেরি করে খেলে তার আবার বদহজম হয়ে যায়। আমি যাই গিয়ে আটা-ফাটা মাখি। তুই ততক্ষণে বাথরুমে গিয়ে একটু ফ্রেশ হয়ে নে। ডিনারের পর বরং তোর সাথে বসব। তোর মামা খেয়েদেয়ে আধঘন্টা পায়চারি করতে বেরোয়। তখন না হয় আমার সাথে খাসআলাপ করিস। মামীর আদর খেয়ে শুধরাতে চাস, নাকি বিগড়োতে, তোর ইচ্ছেটা তখনই না হয় জানিয়ে দিবি। আর হ্যাঁ, ফ্রেশ হওয়ার পর আর জামা গায়ে দিতে হবে না। আজ খুব গরম পড়েছে। খালি গায়ে থাকলে বেশি আরাম পাবি। দেখছিস না, আমি শুধু সায়া-ব্লাউজ পরে আছি। তোর বুড়ো মামা তো হাঁপানি রুগী। তাই সারা বাড়িতে কেবল আমার ঘরে ছাড়া কোথাও এসি লাগানো নেই। ভয় নেই, তুই খালি গায়ে থাকলে মামা কিছু বলবে না। বলে দিবি মামী তোকে জোর করেছে। তাহলেই হবে। দেখে তো মনে হচ্ছে, তুই খুবই ফিট অ্যান্ড স্ট্রং। মামীর সামনে বডি শো করতে লজ্জা পাস না। আমার আবার শক্তসমর্থ ছেলেদের বেশ লাগে। আমার পোড়া কপাল। তাই একটা বুড়ো রুগীকে নিয়ে সংসার করতে হচ্ছে। তোকে আর আমার কষ্টের কথা কি বলবো? তুই তো শক্তপোক্ত মরদের বাচ্চা। দেখি, তুই মামীর কষ্ট কমাতে পারিস কি না। নে, এবার ফ্রেশ হয়ে নে। আমি আটা মাখতে যাই। তোর মামা এই এল বলে।"

পরেশ যথেষ্ট ধড়িবাজ ছোকরা। চটুকে মামীর ব্যাঙ্গার্তক ইঙ্গিত ধরতে তার মোটেও সমস্যা হয় না। সে বুঝে যায় যে মামীর ধুমসী গতরখানাকে ইচ্ছেমত ভোগ করতে তাকে বিশেষ ঝকমারি পোহাতে হবে না। তার লাস্যময়ী মামী বৃদ্ধ স্বামীকে নিয়ে ঘর করতে গিয়ে অতৃপ্তিতে রীতিমত জ্বলেপুড়ে মরছে। নিঃসন্দেহে তার মামা তাঁর ডবকা বউকে বিছানায় ঠিকঠাক সুখ দিতে পারে না। অতএব, তার গরম দেহটাকে চুদিয়ে ঠাণ্ডা করানোর জন্য, কামুক মাগী মরিয়া হয়ে বুড়ো ভাতার ছেড়ে এখন জোয়ান নাগর খুঁজছে। আর এবার পরেশকে হাতের কাছে পেয়ে, লাজশরমের মাথা খেয়ে, নিছক ছিনালমাগীর মত তাকে সবুজ সংকেত দিচ্ছে। উদ্দেশ্য যখন এক, তখন কার্যসিদ্ধি হতে দেরি হওয়ার কথা নয়। প্রয়োজন শুধু সুযোগের।
Like Reply


Messages In This Thread
RE: পরিতোষের পারিতোষিক - by codename.love69 - 16-10-2023, 08:38 AM



Users browsing this thread: 11 Guest(s)