24-09-2023, 10:47 PM
সঞ্জয়দার ন্যয় আমারেও তোমায় ডাবল রেপু দিতেই হইল। একটি যদি এতসুন্দর গপ্পের জন্য হয় তবে অন্যটা নিঃসন্দেহে হস্তজাত চিত্রটির জন্য। তবে তোমার ইংরাজী স্বাক্ষর খানি বড় ভাল লাগিল।
বৌরাণীর গপ্পে আসা যাউক। অতীত ও বর্ত্তমান, একের হাত হইতে অন্যের হাতে সংসারের চাবির সমর্পণ তাহার সহিত দায়িত্বের সমর্পণ সত্ত্যই অনন্যভাবে ফুটাইয়া তুলিয়াছ। উচ্চস্তরের রচনা সন্দেহ নাই কিন্তু সমস্যা একটী আমার চক্ষে প্রতিভাত হইয়াছে। পুরাতন বাবানের লেখনীর খোলনলচে বদলাইয়া গিয়াছে। সহজ সরল অপেক্ষা তুমি ক্রিটিক্যালি অ্যাকলেইমড ঘরানায় লিখিতেছ। লেখনীর মধ্যে বড্ড রূপক এবং অ্যাবস্ট্রাক্ট অৰ্থাৎ বিমূর্ত ছোঁয়া আসিতেছে। ফলে তোমার লেখনী ভায়া কিন্তু সীমিত পাঠককুলের মধ্যেই থাকিতেছে। সাধারণ পাঠক অনেকক্ষেত্রেই বুঝিতে পারিবে না তুমি ঠিক কী লিখিয়াছ। হইতে পারে বিস্তর কাল সকলের জন্য লিখিয়া তুমি ক্লান্ত হইয়া গিয়াছ এবং একঘেয়েমি কাটাইতে ভিন্ন রূপে লিখিতেছ। তাহা মন্দ নহে, কিন্তু তাহার সীমাবদ্ধতা রহিয়াছে। গুটিকয়েক ভিন্ন পাঠক পাওয়া মুশকিল। যে উন্মাদনা উপভোগ বা ভয় লেখার সময় দেখিয়াছিলে এমনকি এই রসভান্ডারের শুরুতেই যা দেখিয়াছিলে তাহা কি এখন এই কয়েক মাসে যেসব রচনাগুলি করিয়াছ তাহাতে দেখিতে পাও? পাও না তাহার কারণ ইহা নহে যে এই ফোরাম দায়ী! যদি চিরাচরিত মূল ধারায় লিখিতে সেইখানেও সমালোচকদের ভূয়সী প্রশংসা তো পাইতে কিন্তু পাঠক পাইতে না। কালিদাসের নাম সকলেই শুনিয়াছে পড়ে কজন! রামচরিত দ্ব্যর্থক ফলে ঐতিহাসিক এবং সমালোচকদের প্রশস্তি পাইয়াছে কিন্তু জনসাধারণের কাছে প্রতিভাত হয় নাই। তুমি যেহেতু আঁকাআঁকি করিয়া থাক তাই তুমি ভাল জানিবে যে বিমূর্ত চিত্র প্রদর্শন লহিয়া সমালোচকরা যতই আপ্লুত হউক সাধারণ উহাকে ছবি বলিয়া গণ্য করে না। তাই সখা আমি তোমার গল্পের সমালোচনা করিতেছি না আমি শুধু তোমারে এই মর্ম্মে অবগত করিতেছি যে যদি তুমি এই ঘরানায় লিখে আনন্দ পাও তাহা হইলে অবশ্য লিখিও কিন্তু ইহা জানিয়া লিখিও যে এই ধাঁচের লেখায় বিস্তর পাঠক পাওয়া ঢের কঠিন কিন্তু পুরাতন বাবান শৈলী বহু পাঠককে বিমোহিত করিবার ক্ষমতা ধরে।
বৌরাণীর গপ্পে আসা যাউক। অতীত ও বর্ত্তমান, একের হাত হইতে অন্যের হাতে সংসারের চাবির সমর্পণ তাহার সহিত দায়িত্বের সমর্পণ সত্ত্যই অনন্যভাবে ফুটাইয়া তুলিয়াছ। উচ্চস্তরের রচনা সন্দেহ নাই কিন্তু সমস্যা একটী আমার চক্ষে প্রতিভাত হইয়াছে। পুরাতন বাবানের লেখনীর খোলনলচে বদলাইয়া গিয়াছে। সহজ সরল অপেক্ষা তুমি ক্রিটিক্যালি অ্যাকলেইমড ঘরানায় লিখিতেছ। লেখনীর মধ্যে বড্ড রূপক এবং অ্যাবস্ট্রাক্ট অৰ্থাৎ বিমূর্ত ছোঁয়া আসিতেছে। ফলে তোমার লেখনী ভায়া কিন্তু সীমিত পাঠককুলের মধ্যেই থাকিতেছে। সাধারণ পাঠক অনেকক্ষেত্রেই বুঝিতে পারিবে না তুমি ঠিক কী লিখিয়াছ। হইতে পারে বিস্তর কাল সকলের জন্য লিখিয়া তুমি ক্লান্ত হইয়া গিয়াছ এবং একঘেয়েমি কাটাইতে ভিন্ন রূপে লিখিতেছ। তাহা মন্দ নহে, কিন্তু তাহার সীমাবদ্ধতা রহিয়াছে। গুটিকয়েক ভিন্ন পাঠক পাওয়া মুশকিল। যে উন্মাদনা উপভোগ বা ভয় লেখার সময় দেখিয়াছিলে এমনকি এই রসভান্ডারের শুরুতেই যা দেখিয়াছিলে তাহা কি এখন এই কয়েক মাসে যেসব রচনাগুলি করিয়াছ তাহাতে দেখিতে পাও? পাও না তাহার কারণ ইহা নহে যে এই ফোরাম দায়ী! যদি চিরাচরিত মূল ধারায় লিখিতে সেইখানেও সমালোচকদের ভূয়সী প্রশংসা তো পাইতে কিন্তু পাঠক পাইতে না। কালিদাসের নাম সকলেই শুনিয়াছে পড়ে কজন! রামচরিত দ্ব্যর্থক ফলে ঐতিহাসিক এবং সমালোচকদের প্রশস্তি পাইয়াছে কিন্তু জনসাধারণের কাছে প্রতিভাত হয় নাই। তুমি যেহেতু আঁকাআঁকি করিয়া থাক তাই তুমি ভাল জানিবে যে বিমূর্ত চিত্র প্রদর্শন লহিয়া সমালোচকরা যতই আপ্লুত হউক সাধারণ উহাকে ছবি বলিয়া গণ্য করে না। তাই সখা আমি তোমার গল্পের সমালোচনা করিতেছি না আমি শুধু তোমারে এই মর্ম্মে অবগত করিতেছি যে যদি তুমি এই ঘরানায় লিখে আনন্দ পাও তাহা হইলে অবশ্য লিখিও কিন্তু ইহা জানিয়া লিখিও যে এই ধাঁচের লেখায় বিস্তর পাঠক পাওয়া ঢের কঠিন কিন্তু পুরাতন বাবান শৈলী বহু পাঠককে বিমোহিত করিবার ক্ষমতা ধরে।