23-05-2023, 09:30 PM
## ৯৮ ##
মাত্র দশ-পনেরো মিনিটের মধ্যেই আচনের বাঁড়া মহারাজ আবার মাথা তুলে দাড়ালেন। আর এই পুরো সময়টায় রিনকির সারা শরীরটাকে, যাকে বলে, “হরির নাম খাবলা খাবলা” করে দিয়েছে। ঠোঁট, গাল, গলা, ঘাড়ে চুমু খেয়েছে কম, কামড়েছে বেশী। ঠিক মনে হচ্ছিলো একটা বিষাক্ত সাপ বারে বারে ছোবল মারছে। কিন্তু সেই দংশনে যেমন আছে জ্বালা, তেমনই আছে প্রশান্তি। রিনকির বুকদুটো যেন দুই তাল ছানা, কোনো মোদকের হাতে বারবার মাখা হচ্ছে। টিপে, চুষে, কামড়ে লাল করে দিয়েছে বোঁটাদুটো, আর উত্তেজনায় শক্ত হয়ে উঠেছে ওদুটো। মাঝে মাঝে মাইদুটোকে এমনভাবে মোচড়াচ্ছিলো, যেন ও দুটো টেনে ছিঁড়ে নেবে। আর এ সবের ফাঁকেই তার পাছার খাঁজে ঠেকানো মুষলটা আস্তে আস্তে জেগে উঠছিল; শিহরিত হচ্ছিলো রিনকি, আসন্ন অত্যাচারের আশংকায়, আশংকায় না প্রত্যাশায়!
বুক ছেড়ে ধীরে ধীরে তার শরীরের নিম্নাংশ আক্রমনের নিশানা হলো। রিনকির তলপেটের আশমানের চাঁদ, নাভিকুন্ডলীর উপর নেমে আসলো দুষ্টু ছেলেটার আগ্রাসী জিভ। কতোক্ষণ ধরে যে চাটলো তার গভীর নাভি, খেয়াল নেই রিনকির। নারীশরীরের খুবই সংবেদনশীল স্থান এই নাভি। কেন যে পুরুষরা এটা বোঝেনা। বুকের জোড়াপর্বতের পরেই পুরুষের লক্ষ্য হয় যোনির মোহনা, মাঝে তলপেটের অববাহিকায় কামনার উষ্ণকুন্ডটাকে প্রায় পুরুষই অবহেলা করে যায়। শেষ কবে যে কোনো পুরুষ রিনকির নাভীকুন্ডলি এতো আকুলতার সাথে লেহন করেছে, ভেবেই উঠতে পারলো না সে। এর প্রত্যুত্তর দিলো তার শরীর, দুকুল ছাপিয়ে বানভাসি এলো তার উরুসন্ধির মোহনায়। পরিপক্ক কামুক পুরুষের মতো তার দুই উরুর মাঝে মুখ ডোবালো আঁচন।
রিনকির যোনির ফাটল উপচে রাগরস বার হয়ে যখন তার উরু ভাসিয়ে দিচ্ছে, তখন সোনা যখন মুখ ডুবিয়েছিস আমার গোপন অঙ্গে, ভালো করে জিভ দিয়ে চেটে দে, আরো জল খসাই তোর সোনামুখে। কিন্তু এত্তো শয়তান ছেলেটা, কিছুতেই গুদের চেরায় জিভ ঢোকালো না। উল্টে যোনির ঠোঁটের ঠিক উপরে যে কামকোরক আছে, সেটাকে জিভ ছুঁইয়ে ছুঁইয়ে tease করতে লাগলো। এই অত্যাচারের ফলে ভগাঙ্কুরটা ক্রমশঃ স্ফীত হতে হতে একটা বাচ্চা ছেলের নুংকুর আকার ধারন করলো। কিছুক্ষণ বাদে আঁচন একটা আঙ্গুল ঢোকালো তার চেরায়, তারপর আরেকটা, আহ্হ্ কি আরাম। আঙ্গুলগুলো গোল গোল করে ঘোরাতে লাগলো গুদের গহ্বরে, মোটা মোটা আঙ্গুলগুলোর শক্ত শক্ত গাঁটগুলো যোনির দেওয়ালে ঘষা খাচ্ছে। হঠাৎ দাঁত দিয়ে গুদের কোঁঠটা কুটুস করে কামড়ে দিলো শয়তান ছেলেটা, আর কুমারী মেয়ে প্রথমবার পর্দা ফাটলে, যে রকম ভাবে আর্তনাদ করে ওঠে, সুখের আতিশয্যে সেভাবেই চেঁচিয়ে উঠলো রিনকি। বোধহয় রিসর্ট থেকেও শুনতে পাওয়া যাবে তার শীৎকারের আওয়াজ। নিজের উপর রাগ হচ্ছিলো রিনকির। তার মতো বারোভাতারি মাগীকে পাগল করে দিচ্ছে হাঁটুর বয়সী একটা ছেলে। কিছুতেই কন্ট্রোল করতে পারছে না নিজেকে।
ভগনাসার রসাস্বাদন শেষ হলে অবশেষে আঁচনের নজর পড়লো রিনকির সদর দপ্তরের উপর। প্রথমেই কোমলাঙ্গ ঢেকে থাকা ‘নোভা জেম্বলা’ রডোডেনড্রনের মতো ফ্যাকাশে লাল রঙের ঠোঁটজোড়া চাটলো কয়েকবার। এরপর গাভী যেইভাবে বাছুরকে চাটে, সেইভাবে রিনকির ত্রিভুজাকৃতি যোনিবেদী, কলার থোড়ের মতো মসৃণ নির্লোম উরুজোড়া চাটতে শুরু করলো। আয়েস করে খেলো, উরুতে লেগে থাকা রিনকির কামরসের সুস্বাদু পায়েস। শিউরে উঠলো কামিনী নারী, আঁচনের ঝাঁকড়া চুল দু হাতে আঁকড়ে ধরে, আকর্ষন করলো নিজের উরুসন্ধির দিকে।
এরপর দু আঙ্গুলে রিনকির যোনি ওষ্ঠদ্বয় ফাঁক করে জিভটা চালান করে দিলো রসসিক্ত গোপন বিবরে। সাপের মতো লম্বা জিভটা প্রায় গোটাটাই ঢুকিয়ে দিয়ে, চপাৎ চপাৎ করে চাটতে লাগলো তার জলভরা তালশাঁষের মতো নরম, রসালো যোনি। নিচ থেকে পাছাটাকে উচু করে আঁচনের মুখে ঘষতে ঘষতে আবার কুলকুল করে জল খসিয়ে দিলো রিনকি। কিন্তু আক্রমন যে শুধু সামনের থেকেই হবে, তার কোনো মানে নেই। গেরিলা যুদ্ধের কায়দায় পিছন থেকে হামলা চালালো আঁচন। আচমকাই একটা আঙ্গুল ঢুকিয়ে দিলো রিনকির পাছার ছ্যাঁদায়। অতর্কিত এই জোড়া আক্রমনে দিশাহারা হয়ে গেলো রিনকি। শীৎকার দিয়ে উঠলো, “ওঃ ওঃওঃ ওখানে না সোনা, this is not fair, honey.“ কিন্তু মাথায় যার বীর্য্য চড়ে গেছে, সেই দামাল যুবককে থামায়, রিনকির সাধ্য কি?
তাছাড়া গুপীদা তো বলেইছেন, “there is nothing unfair in sex and war.”
চিল্ড বিয়ারের জাগটা নিয়ে জানলার কাছে গিয়ে দাড়ালো উর্মি। ওয়েটারটা বলে গেছে, জানলা না খুলতে, পাছে কেউ দেখে ফেলে। পর্দাটা সামান্য সরিয়ে দিলো উর্মি। অনেকটা দুরে কুঞ্জবন, সেখানে এখনো চলছে বসন্তোৎসবের নৃত্য-গীত। এখান থেকে দেখা যাচ্ছে না, কিন্তু একটা আবছা সুর ভেসে আসছে। জানলাটা খুলে একটু ফাঁক করলো সে। হ্যাঁ এখন বোঝা যাচ্ছে, বাউল নয়, ঝুমুর গীত এটা। বাউল এবং ঝুমুরের মধ্যে খুব বেশী পার্থক্য নেই। মূলতঃ বাঁকুড়া-পুরুলিয়া-বীরভূম-বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে এই দু ধরনের গানই বেশী প্রচলিত। যদিও বাংলা ছাড়িয়ে ঝাড়খন্ড, ছোটনাগপুর এমনকি আসামেও ঝুমুরের ব্যাপ্তি আছে। ভাদুরিয়া, যা মূলতঃ ভাদ্র মাসে গাওয়া হয়, বর্ষাকে স্বাগত জানানোর জন্য, ঝুমুরেরই এক রুপ। আসলে এই দুই ধরণের গানেই (বা হয়তো পৃথিবীর সবরকম সংগীতেই) আছে, প্রেমের কথা, ভালবাসার কথা। সেই প্রেম মানুষের প্রতিও হতে পারে, দেবতার প্রতিও হতে পারে, প্রকৃতির প্রতিও হতে পারে। রবীন্দ্রসঙ্গীতেও তো প্রেম-পূজা-প্রকৃতি মিলেমিশে একাকার হয়ে গিয়েছে।
ঝুমুর গানটার কথা মনে পড়লো উর্মির –
“পিন্ডারে পলাশের বন, পলাবো পলাবো মন,
নেংটি ইঁদুরে ঢোল কাটে, হো কাটে হে,
বতরে পীরিতির ফুল ফোটে”।
কি সুন্দর lyrics! পিন্ডারে অর্থ্যাৎ পিছনে পলাশের বন, তাই দেখে মন আমার পালাবো পালাবো করছে, আমার ঝুমুর গাওয়ার ঢোলও কেটে দিয়েছে নেংটি ইঁদুরে, কিন্তু আমি জানি, বতরে অর্থ্যাৎ সময়মতো সকলের জীবনেই ভালবাসার ফুল ফোটে।
কলকাতার অনেক প্রথিতযশা গায়ক-গায়িকা এই গানটি এবং আরো অন্যান্য ঝুমুর এবং লোকগীতি, ভুলভাল কথা এবং সুরে গেয়ে থাকেন। এই ধরনের লোকগীতি যা পল্লীঅঞ্চলের সহজ-সরল মানুষগুলোর জীবনের সাধারন সুখ-দুঃখ-প্রেম-ভালবাসার কথা বলে, সে সম্পর্কে বিন্দুমাত্র concerned না হয়ে, এই সব গায়ক-গায়িকারা, শুধুমাত্র প্রোগাম জমানোর জন্য নেচেকুঁদে গানগুলোর গাড় মেরে রেখে দেন। যেমন মিস চক্রবর্তী নামক এক জাতীয় পুরস্কারপ্রাপ্ত গায়িকা এই গানটিতে “বতরে” শব্দটির বদলে “গতরে” শব্দটি ব্যবহার করেন, যার ফলে এই সুন্দর গানটির অর্থ এবং মাধুর্য্যই পালটে যায়। স্টেজে উনি ওনার বিরাট বপু নিয়ে নিতম্ব দুলিয়ে দুলিয়ে এই গানটি যখন live perform করেন, তখন দর্শক এবং শ্রোতাদের মধ্যে হুল্লোড় পড়ে যায়। ইউটিউবে আপলোড করা ভিডিওটা দেখে, উর্মির just disgusting লেগেছিলো। মনে হয়ছিলো হৃদয় দিয়ে নন, ভদ্রমহিলা সত্যিই গতর দিয়েই গান গেয়ে থাকেন। তার তথাকথিত ফ্যানদের মধ্যেও একটা কথা চালু আছে, ওনার গলা যেমন তেমন হোক, তলাটা খুবই সরেস।
গানটার মধ্যে এমন বিভোর হয়ে গিয়েছিলো উর্মি, যে কখন গুনগুন করে গাইতে আরম্ভ করেছিলো, খেয়ালই নেই। ঘোর কাটলো অমলের ছোঁয়ায়। উর্মির পিছনে এসে, গা ঘেঁসে, ওর ঘাড়ে মাথা রেখে দাড়িয়েছেন অমল। ফিসফিস করে ওর কানের কাছে বললেন, “হোক, একটু গলা ছেড়ে হোক, আমিও শুনি“। গানটা গাইতে উর্মির ভালো লাগছিলো, সে অনুচ্চ স্বরে গেয়ে উঠলো,
“আলতা সিঁদুরে রাঙা, বিহা ছাড়ি করবো সাঙা,
দেখবো উটা খাটে কি না খাটে, হো খাটে হে,
বতরে পীরিতির ফুল ফোটে।“
লজ্জা পেয়ে বিয়ারের জাগটা জানলার সিলে রেখে, দু হাতে মুখ ঢাকলো উর্মি। “অপূর্ব, mindblowing”, অস্ফুট স্বরে কানের কাছে বললেন অমল। ওর জিভটা আলতো করে তার কানের লতি ছুঁয়ে দিচ্ছে। নাভীর অনেকটা নিচে তার শাড়ীর বাঁধন যেখানে শুরু হয়েছে, সেখানে অমলের হাতদুটো ওর খোলা কোমর জড়িয়ে রয়েছে। ধীরে ধীরে অমলের সারা শরীরটা উর্মির শরীরের সাথে লেপ্টে গেলো। পোশাকের আড়ালে অমলের পুরুষাঙ্গের আভাস পাওয়া যাচ্ছে। ঘাড়ে ছোট ছোট চুমু খাচ্ছেন অমল। স্লীভলেজ ব্লাউজের সরু স্ট্র্যাপটা যেখানে শেষ হয়েছে, সেখান থেকে কনুই অবধি চুমু খেতে খেতে, হঠাৎই হাতটা তুলে উর্মির বাহুমূলে মুখ গুঁজে দিলেন অমল। শিউরে উঠলো উর্মি। আম্রকুঞ্জে অনেকটা সময় রোদে কাটিয়েছে সে, ঘাম হয়েছিলো, যদিও এসিতে কিছুক্ষণ থাকায় ঘামটা শুকিয়েছে, কিন্তু গন্ধ তো আছে। কি করে স্বামীর বস, বাপের বয়সী একটা লোককে দিয়ে বগল চাটাবে সে? “ওখানে না, please”, মুখে বললেও, আসলে কিন্তু ভালই লাগছে উর্মির।
This man really knows how to tease a woman. এখন দেখতে হবে, whether he can please a woman.
মাত্র দশ-পনেরো মিনিটের মধ্যেই আচনের বাঁড়া মহারাজ আবার মাথা তুলে দাড়ালেন। আর এই পুরো সময়টায় রিনকির সারা শরীরটাকে, যাকে বলে, “হরির নাম খাবলা খাবলা” করে দিয়েছে। ঠোঁট, গাল, গলা, ঘাড়ে চুমু খেয়েছে কম, কামড়েছে বেশী। ঠিক মনে হচ্ছিলো একটা বিষাক্ত সাপ বারে বারে ছোবল মারছে। কিন্তু সেই দংশনে যেমন আছে জ্বালা, তেমনই আছে প্রশান্তি। রিনকির বুকদুটো যেন দুই তাল ছানা, কোনো মোদকের হাতে বারবার মাখা হচ্ছে। টিপে, চুষে, কামড়ে লাল করে দিয়েছে বোঁটাদুটো, আর উত্তেজনায় শক্ত হয়ে উঠেছে ওদুটো। মাঝে মাঝে মাইদুটোকে এমনভাবে মোচড়াচ্ছিলো, যেন ও দুটো টেনে ছিঁড়ে নেবে। আর এ সবের ফাঁকেই তার পাছার খাঁজে ঠেকানো মুষলটা আস্তে আস্তে জেগে উঠছিল; শিহরিত হচ্ছিলো রিনকি, আসন্ন অত্যাচারের আশংকায়, আশংকায় না প্রত্যাশায়!
বুক ছেড়ে ধীরে ধীরে তার শরীরের নিম্নাংশ আক্রমনের নিশানা হলো। রিনকির তলপেটের আশমানের চাঁদ, নাভিকুন্ডলীর উপর নেমে আসলো দুষ্টু ছেলেটার আগ্রাসী জিভ। কতোক্ষণ ধরে যে চাটলো তার গভীর নাভি, খেয়াল নেই রিনকির। নারীশরীরের খুবই সংবেদনশীল স্থান এই নাভি। কেন যে পুরুষরা এটা বোঝেনা। বুকের জোড়াপর্বতের পরেই পুরুষের লক্ষ্য হয় যোনির মোহনা, মাঝে তলপেটের অববাহিকায় কামনার উষ্ণকুন্ডটাকে প্রায় পুরুষই অবহেলা করে যায়। শেষ কবে যে কোনো পুরুষ রিনকির নাভীকুন্ডলি এতো আকুলতার সাথে লেহন করেছে, ভেবেই উঠতে পারলো না সে। এর প্রত্যুত্তর দিলো তার শরীর, দুকুল ছাপিয়ে বানভাসি এলো তার উরুসন্ধির মোহনায়। পরিপক্ক কামুক পুরুষের মতো তার দুই উরুর মাঝে মুখ ডোবালো আঁচন।
রিনকির যোনির ফাটল উপচে রাগরস বার হয়ে যখন তার উরু ভাসিয়ে দিচ্ছে, তখন সোনা যখন মুখ ডুবিয়েছিস আমার গোপন অঙ্গে, ভালো করে জিভ দিয়ে চেটে দে, আরো জল খসাই তোর সোনামুখে। কিন্তু এত্তো শয়তান ছেলেটা, কিছুতেই গুদের চেরায় জিভ ঢোকালো না। উল্টে যোনির ঠোঁটের ঠিক উপরে যে কামকোরক আছে, সেটাকে জিভ ছুঁইয়ে ছুঁইয়ে tease করতে লাগলো। এই অত্যাচারের ফলে ভগাঙ্কুরটা ক্রমশঃ স্ফীত হতে হতে একটা বাচ্চা ছেলের নুংকুর আকার ধারন করলো। কিছুক্ষণ বাদে আঁচন একটা আঙ্গুল ঢোকালো তার চেরায়, তারপর আরেকটা, আহ্হ্ কি আরাম। আঙ্গুলগুলো গোল গোল করে ঘোরাতে লাগলো গুদের গহ্বরে, মোটা মোটা আঙ্গুলগুলোর শক্ত শক্ত গাঁটগুলো যোনির দেওয়ালে ঘষা খাচ্ছে। হঠাৎ দাঁত দিয়ে গুদের কোঁঠটা কুটুস করে কামড়ে দিলো শয়তান ছেলেটা, আর কুমারী মেয়ে প্রথমবার পর্দা ফাটলে, যে রকম ভাবে আর্তনাদ করে ওঠে, সুখের আতিশয্যে সেভাবেই চেঁচিয়ে উঠলো রিনকি। বোধহয় রিসর্ট থেকেও শুনতে পাওয়া যাবে তার শীৎকারের আওয়াজ। নিজের উপর রাগ হচ্ছিলো রিনকির। তার মতো বারোভাতারি মাগীকে পাগল করে দিচ্ছে হাঁটুর বয়সী একটা ছেলে। কিছুতেই কন্ট্রোল করতে পারছে না নিজেকে।
ভগনাসার রসাস্বাদন শেষ হলে অবশেষে আঁচনের নজর পড়লো রিনকির সদর দপ্তরের উপর। প্রথমেই কোমলাঙ্গ ঢেকে থাকা ‘নোভা জেম্বলা’ রডোডেনড্রনের মতো ফ্যাকাশে লাল রঙের ঠোঁটজোড়া চাটলো কয়েকবার। এরপর গাভী যেইভাবে বাছুরকে চাটে, সেইভাবে রিনকির ত্রিভুজাকৃতি যোনিবেদী, কলার থোড়ের মতো মসৃণ নির্লোম উরুজোড়া চাটতে শুরু করলো। আয়েস করে খেলো, উরুতে লেগে থাকা রিনকির কামরসের সুস্বাদু পায়েস। শিউরে উঠলো কামিনী নারী, আঁচনের ঝাঁকড়া চুল দু হাতে আঁকড়ে ধরে, আকর্ষন করলো নিজের উরুসন্ধির দিকে।
এরপর দু আঙ্গুলে রিনকির যোনি ওষ্ঠদ্বয় ফাঁক করে জিভটা চালান করে দিলো রসসিক্ত গোপন বিবরে। সাপের মতো লম্বা জিভটা প্রায় গোটাটাই ঢুকিয়ে দিয়ে, চপাৎ চপাৎ করে চাটতে লাগলো তার জলভরা তালশাঁষের মতো নরম, রসালো যোনি। নিচ থেকে পাছাটাকে উচু করে আঁচনের মুখে ঘষতে ঘষতে আবার কুলকুল করে জল খসিয়ে দিলো রিনকি। কিন্তু আক্রমন যে শুধু সামনের থেকেই হবে, তার কোনো মানে নেই। গেরিলা যুদ্ধের কায়দায় পিছন থেকে হামলা চালালো আঁচন। আচমকাই একটা আঙ্গুল ঢুকিয়ে দিলো রিনকির পাছার ছ্যাঁদায়। অতর্কিত এই জোড়া আক্রমনে দিশাহারা হয়ে গেলো রিনকি। শীৎকার দিয়ে উঠলো, “ওঃ ওঃওঃ ওখানে না সোনা, this is not fair, honey.“ কিন্তু মাথায় যার বীর্য্য চড়ে গেছে, সেই দামাল যুবককে থামায়, রিনকির সাধ্য কি?
তাছাড়া গুপীদা তো বলেইছেন, “there is nothing unfair in sex and war.”
চিল্ড বিয়ারের জাগটা নিয়ে জানলার কাছে গিয়ে দাড়ালো উর্মি। ওয়েটারটা বলে গেছে, জানলা না খুলতে, পাছে কেউ দেখে ফেলে। পর্দাটা সামান্য সরিয়ে দিলো উর্মি। অনেকটা দুরে কুঞ্জবন, সেখানে এখনো চলছে বসন্তোৎসবের নৃত্য-গীত। এখান থেকে দেখা যাচ্ছে না, কিন্তু একটা আবছা সুর ভেসে আসছে। জানলাটা খুলে একটু ফাঁক করলো সে। হ্যাঁ এখন বোঝা যাচ্ছে, বাউল নয়, ঝুমুর গীত এটা। বাউল এবং ঝুমুরের মধ্যে খুব বেশী পার্থক্য নেই। মূলতঃ বাঁকুড়া-পুরুলিয়া-বীরভূম-বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে এই দু ধরনের গানই বেশী প্রচলিত। যদিও বাংলা ছাড়িয়ে ঝাড়খন্ড, ছোটনাগপুর এমনকি আসামেও ঝুমুরের ব্যাপ্তি আছে। ভাদুরিয়া, যা মূলতঃ ভাদ্র মাসে গাওয়া হয়, বর্ষাকে স্বাগত জানানোর জন্য, ঝুমুরেরই এক রুপ। আসলে এই দুই ধরণের গানেই (বা হয়তো পৃথিবীর সবরকম সংগীতেই) আছে, প্রেমের কথা, ভালবাসার কথা। সেই প্রেম মানুষের প্রতিও হতে পারে, দেবতার প্রতিও হতে পারে, প্রকৃতির প্রতিও হতে পারে। রবীন্দ্রসঙ্গীতেও তো প্রেম-পূজা-প্রকৃতি মিলেমিশে একাকার হয়ে গিয়েছে।
ঝুমুর গানটার কথা মনে পড়লো উর্মির –
“পিন্ডারে পলাশের বন, পলাবো পলাবো মন,
নেংটি ইঁদুরে ঢোল কাটে, হো কাটে হে,
বতরে পীরিতির ফুল ফোটে”।
কি সুন্দর lyrics! পিন্ডারে অর্থ্যাৎ পিছনে পলাশের বন, তাই দেখে মন আমার পালাবো পালাবো করছে, আমার ঝুমুর গাওয়ার ঢোলও কেটে দিয়েছে নেংটি ইঁদুরে, কিন্তু আমি জানি, বতরে অর্থ্যাৎ সময়মতো সকলের জীবনেই ভালবাসার ফুল ফোটে।
কলকাতার অনেক প্রথিতযশা গায়ক-গায়িকা এই গানটি এবং আরো অন্যান্য ঝুমুর এবং লোকগীতি, ভুলভাল কথা এবং সুরে গেয়ে থাকেন। এই ধরনের লোকগীতি যা পল্লীঅঞ্চলের সহজ-সরল মানুষগুলোর জীবনের সাধারন সুখ-দুঃখ-প্রেম-ভালবাসার কথা বলে, সে সম্পর্কে বিন্দুমাত্র concerned না হয়ে, এই সব গায়ক-গায়িকারা, শুধুমাত্র প্রোগাম জমানোর জন্য নেচেকুঁদে গানগুলোর গাড় মেরে রেখে দেন। যেমন মিস চক্রবর্তী নামক এক জাতীয় পুরস্কারপ্রাপ্ত গায়িকা এই গানটিতে “বতরে” শব্দটির বদলে “গতরে” শব্দটি ব্যবহার করেন, যার ফলে এই সুন্দর গানটির অর্থ এবং মাধুর্য্যই পালটে যায়। স্টেজে উনি ওনার বিরাট বপু নিয়ে নিতম্ব দুলিয়ে দুলিয়ে এই গানটি যখন live perform করেন, তখন দর্শক এবং শ্রোতাদের মধ্যে হুল্লোড় পড়ে যায়। ইউটিউবে আপলোড করা ভিডিওটা দেখে, উর্মির just disgusting লেগেছিলো। মনে হয়ছিলো হৃদয় দিয়ে নন, ভদ্রমহিলা সত্যিই গতর দিয়েই গান গেয়ে থাকেন। তার তথাকথিত ফ্যানদের মধ্যেও একটা কথা চালু আছে, ওনার গলা যেমন তেমন হোক, তলাটা খুবই সরেস।
গানটার মধ্যে এমন বিভোর হয়ে গিয়েছিলো উর্মি, যে কখন গুনগুন করে গাইতে আরম্ভ করেছিলো, খেয়ালই নেই। ঘোর কাটলো অমলের ছোঁয়ায়। উর্মির পিছনে এসে, গা ঘেঁসে, ওর ঘাড়ে মাথা রেখে দাড়িয়েছেন অমল। ফিসফিস করে ওর কানের কাছে বললেন, “হোক, একটু গলা ছেড়ে হোক, আমিও শুনি“। গানটা গাইতে উর্মির ভালো লাগছিলো, সে অনুচ্চ স্বরে গেয়ে উঠলো,
“আলতা সিঁদুরে রাঙা, বিহা ছাড়ি করবো সাঙা,
দেখবো উটা খাটে কি না খাটে, হো খাটে হে,
বতরে পীরিতির ফুল ফোটে।“
লজ্জা পেয়ে বিয়ারের জাগটা জানলার সিলে রেখে, দু হাতে মুখ ঢাকলো উর্মি। “অপূর্ব, mindblowing”, অস্ফুট স্বরে কানের কাছে বললেন অমল। ওর জিভটা আলতো করে তার কানের লতি ছুঁয়ে দিচ্ছে। নাভীর অনেকটা নিচে তার শাড়ীর বাঁধন যেখানে শুরু হয়েছে, সেখানে অমলের হাতদুটো ওর খোলা কোমর জড়িয়ে রয়েছে। ধীরে ধীরে অমলের সারা শরীরটা উর্মির শরীরের সাথে লেপ্টে গেলো। পোশাকের আড়ালে অমলের পুরুষাঙ্গের আভাস পাওয়া যাচ্ছে। ঘাড়ে ছোট ছোট চুমু খাচ্ছেন অমল। স্লীভলেজ ব্লাউজের সরু স্ট্র্যাপটা যেখানে শেষ হয়েছে, সেখান থেকে কনুই অবধি চুমু খেতে খেতে, হঠাৎই হাতটা তুলে উর্মির বাহুমূলে মুখ গুঁজে দিলেন অমল। শিউরে উঠলো উর্মি। আম্রকুঞ্জে অনেকটা সময় রোদে কাটিয়েছে সে, ঘাম হয়েছিলো, যদিও এসিতে কিছুক্ষণ থাকায় ঘামটা শুকিয়েছে, কিন্তু গন্ধ তো আছে। কি করে স্বামীর বস, বাপের বয়সী একটা লোককে দিয়ে বগল চাটাবে সে? “ওখানে না, please”, মুখে বললেও, আসলে কিন্তু ভালই লাগছে উর্মির।
This man really knows how to tease a woman. এখন দেখতে হবে, whether he can please a woman.
ভালবাসার ভিখারি