06-04-2023, 09:31 PM
![[Image: 325483106-1263080554252107-1245030946837277470-n.jpg]](https://i.ibb.co/8x1D4mj/325483106-1263080554252107-1245030946837277470-n.jpg)
## ৬৫ ##
দুপুরে নলবনের শিকারায় কৃষের সাথে এবং সন্ধ্যায় দেব আঙ্কেলের সাথে লদকা-লদকির ফলে গরম হয়ে গিয়ে বন্ধুদের কাছ থেকে শেখা আত্মরতির দ্বারা শরীর ঠান্ডা করতে চাইছিলো পিনকি। খেয়ালই নেই দরজা ছিলো খোলা আর সেখানে এসে দাড়িয়ে ছিলেন অমল আঙ্কেল।
“হোয়াটস আপ বেবি?”, বলতে বলতে রুমে ঢুকে পড়েন আঙ্কল।
ঝপ করে টপটা নামিয়ে দিয়ে স্তন এবং যোনিবেদী ঢাকতে চাইলেও, পুরোটা করা গেল কি?
“মাই বেবি হ্যাজ গ্রোন আপ, উম্ম্ ……”, বেডের একদম পাশে এসে পিনকির শরীরের ওপর ঝুঁকে পড়েছেন আঙ্কল। একটা হাত রাখলেন রিনকির কপালে, আর একটা হাত, যেন কোথায় রাখবেন বুঝতে না পেরে আলগোছে রেখে দিলেন তার পেটের ওপর। হাতদুটো কিন্তু স্থির থাকলো না, উদ্ভিন্নযৌবনা নারীর শরীরে পুরুষের হাত কবেই বা থেকেছে। ডান হাতটা আঁখিপল্লব হয়ে, বাঁশীর মতো নাকের ডগা হয়ে বসরাই গোলাপের পাপড়ির মতো ঠোঁটে থামলো; আর বাঁ হাত খেলা করতে লাগলো নির্মেদ কটিরেখা, মোমে মাজা উদর এবং তাতে রত্নসদৃশ সুগভীর নাভিবিবরে। এই সেই নাভি, যা মরপৃথিবীর একমাত্র অবিনশ্বর বস্তু; সঙ্গমের আগে যেখানে তর্জনী স্পর্শ করে বলতে হয়, “প্রসীদ জগজ্জননী” – আমাকে জন্ম থেকে জন্মান্তরে নিয়ে যাও, বহন করো উরসকে, বহমান রাখো পরম্পরা। বেলি বাটন রিংটা সেই অপার্থিব সৌন্দর্য্য আরো বৃদ্ধি করছিলো।
দাঁত দিয়ে আলতো করে আঙ্কলের আঙ্গুলটা কামড়ে ধরলো পিনকি। আরো বেশী করে আঙ্গুলটা ঢুকিয়ে দিলেন আঙ্কল; আঙ্গুল স্পর্শ করলো তার জিভ। দুষ্টু আঙ্গুলটাকে জিভ আর ঠোঁটের ফাঁকে চেপে ধরে চুষতে লাগলো পিনকি। আরো বেশী দুঃসাহসী আঙ্কলের বাম হাত যা তলপেটের অববাহিকা ছেড়ে নেমে চলেছে রেশমী যোনিকেশে ছাওয়া বদ্বীপে যার ভরকেন্দ্রে আছে সেই গভীর গিরিখাত, যা আজ দুপুরে আর একটু হলেও অভিযাত্রী জয় করে ফেলতো, কোনোক্রমে যা আজও অনুদ্ঘাটিত থেকে গেছে। ডান হাত নামলো বুকের শঙ্খধবল স্তনজোড়ার উপর আর বাম হাত খুঁজে নিলো যোনিকোরক। অভিজ্ঞ দুই হাত খেলা করে চলেছে অনাঘ্রাতা কুমারীর ফুলকচি শরীরে আনাচে-কানাচে। ল্যাপটপের বোতামগুলোতে, স্মার্টফোনের টাচস্ক্রীনে যেমন অনায়াসে আঙ্গুলগুলো ঘোরাফেরা করে, তেমনই পিনকির শরীরে ক্যানভাসে অমল আচার্য্যের আঙ্গুল পরতে পরতে খুঁজে নিতে লাগলো পুলকের পরশমণি।
বশাম পাহাড়ের দক্ষিন পাদদেশে অবস্থিত রুঢ় ইউনিভার্সিটিতে ডক্টরেট করার সময় ফারনান্দা ফ্রাঁউএর আশ্রয়ে বেশ কিছুদিন ছিলেন অমল। সামান্য স্কলারশিপ সম্বল করে জার্মানিতে পড়তে যাওয়া সাধারন নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তান অমলের কাছে ফারনান্দা ফ্রাঁউকে ইশ্বরপ্রেরিত ফেরেশ্তার মতো মনে হয়েছিলো, যখন তিনি খুব সামান্য অর্থের বিনিময়ে তার প্রাসাদোপম বাড়ীতে আশ্রয় দিয়েছিলেন। অবশ্য কিছুদিনের মধ্যেই অমল বুঝতে পেরেছিলেন ফারনান্দা নামের এই বিগতযৌবনা আসলে একজন সেক্স ম্যানিয়াক মহিলা। দরিদ্র তৃতীয় বিশ্বের ছাত্রদের আশ্রয় দিয়ে আসলে তিনি সেক্সুয়ালি এক্সপ্লয়েট করেন, তাদের যৌনদাস বানিয়ে রাখেন এবং তাদের দিয়ে নিজের বিকৃত কামলালসা চরিতার্থ করেন। অনিচ্ছা স্বত্তেও অমলকে প্রায় বছর দু’য়েক জ্যেঠিমার বয়সী বুড়িকে সবরকম সেক্সুয়াল সার্ভিস দিতে হতো।
তবে এটা মানতেই হবে সত্যিকারের যৌনতার পাঠ অমল পেয়েছেন ফারনান্দা ফ্রাঁউয়ের কাছ থেকেই। শ্রীশ্রী গুপিনাথজীর ভাষায়, অমলের ধনে খড়ি হয়েছিলো ওই জার্মার বুড়ির হাতেই। জার্মান ভাষায় ‘ফারনান্দা’ শব্দটির অর্থ আ্যডভেন্চার। যৌনক্রীড়ায় সত্যিকারের আ্যডভেন্চারিস্ট ছিলেন ফারনান্দা। একজন ষাট ছুঁইছুঁই মহিলা যার মাসিকধর্ম শেষ হয়ে গিয়েছে অন্তঃত দেড় দশক আগে, কামকলায় তার স্বতস্ফুর্ততায় বিস্মিত হতো অমল। আশির দশকে যখন দেশে তার মা-জ্যেঠিমা-কাকিমাদের যৌনকার্য্যকলাপ ছিলো শুন্য, সেখানে ফারনান্দা ফ্রাঁউএর নিয়মিত যৌনাচারের বাসনা ও ক্ষমতা ছিল অপরিমিত। এক এক রাতে দুই থেকে তিনবার যুবক অমলের অন্ডকোষ নিঃশেষিত করে বীর্য্যগ্রহন করতেন তিনি। ক্লান্ত হয়ে পড়তো অমল, তখনও স্ফুর্তিতে টগবগ করতেন ফ্রাঁউ।
একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকে এসেও যখন আমাদের দেশে অধিকাংশ নারী-পুরুষের কাছেই জি স্পটের ব্যাপারটা পরিস্কার নয়, ভাবলেও অবাক লাগে সেই ১৯৮২-৮৩ সালে জার্মানীর বোশাম শহরতলীর এক বৃদ্ধার কাছ থেকে অমল জেনেছিলো নারীশরীরের এই অতি সংবেদনশীল কাম কেন্দ্রের কথা, শিখেছিলো নারীকে পূর্ণ যৌন তৃপ্তি দেওয়ার ক্ষেত্রে এই অঙ্গের গুরুত্ব। আজও আমাদের দেশের সিংহভাগ পুরুষ মনে করেন স্তন-যোনী-নিতম্ব এবং খুব বেশী হলে ভগাঙ্কুরই হলো নারীর কামাঙ্গ; বেশীরভাগ নারীরাও এই একই ধারনা পোষণ করেন। কবিগুরু লিখেছিলেন, “জীবনের ধন কিছুই যাবে না ফেলা”। একজন যৌনদাস হিসাবে অপমানকর জীবনযাপনকালীন প্রাপ্ত এই শিক্ষা, অমলকে যৌনাচারে অনেক পুরুষের থেকে এগিয়ে রেখেছে। ১৯৫০ সালে গ্রাফিনবার্গ নামে একজন স্ত্রীরোগবিশারদ প্রথম এই নারীর যোনিবিবরর এই বিশেষ অঞ্চলের কথা উল্লেখ করেন, যা ইউরেথ্রার মধ্যে অবস্থিত এবং অতি সংবেদনশীল কোষ দিয়ে গঠিত। পরবর্তীকালে ব্যাভারিল হুইপলি এবং জন পিরি নামে দুই বিজ্ঞানী এই বিষয়ে বিশদ গবেষণা করেন। গ্রাফিনবার্গের সম্মানার্থে তারাই এই বিশেষ কামকেন্দ্রের নাম ‘জি স্পট’ রাখেন।
আজ থেকে প্রায় সাড়ে তিন দশক আগে প্রাপ্ত সেই জ্ঞান আজ তিনি প্রয়োগ করতে চলেছেন সদ্য যুবতীর ফুলেল শরীরে। নিজেই অনেকক্ষণ ধরে নিজের শরীর ঘাঁটছিলো, অমলও তার হস্তশিল্প চালু করেছেন বেশ কিছু সময়। ফলে যোনীপথ পিচ্ছিল ছিলই। পড়পড় করে হাতের তর্জনী ঢুকিয়ে দিলেন পিনকির রসসিক্ত কামছিদ্রে। ইঞ্চি দু’এক নিচেই থাকে সেই উত্তেজনার কোরক। ইউরেথ্রা এবং যোনীছিদ্রের মাঝামাঝি অংশে স্যান্ডুইচর মতো ভাঁজ করা অঙ্গ – ইউরেথ্রাল স্পঞ্জ। ইউরেথ্রাল স্পঞ্জ এবং যোনিপথের দেওয়াল ঘেঁষে ইঞ্চি দু’এক যাওয়ার পরেই আনুমানিক ৪৫ ডিগ্রী আঙ্গুলটাকে বেঁকিয়ে আকশির মতো করে তুলতে হয়। তারপরই নাগালে এসে যায় বৃত্তাকার সেই অতি সংবেদনশীল অঞ্চল। কিন্তু এ কি! ইঞ্চিখানেক যাওয়ার পরেই তর্জনী আর এগোচ্ছেই না। তাহলে কি পিনকি এখনো কুমারী! কেউ কি কখনো ভ্রমন করেনি তর যৌবনের উপত্যকায়, কেউ কি সাঁতার কাটে নি এই রুপসাগরে!
সকলেই জানে, বিশেষ করে মা ও মেয়ে, যে মেয়ে বড়ো হচ্ছে তারই ভোগের জন্য। না হলে পাশের ঘরে মা আর মেয়ে তার তিনগুন বয়সী বুড়োর কাছে দেহ উজাড় করে দিয়েছে আর মা-ও নিশ্চিন্ত মনে তার মেয়ের শরীরে ইকির-মিকির খেলা পুরুষের জন্য পানীয়ের যোগাড় করছে। এই সদ্যযুবতীকে জন্মাতে দেখেছেন তিনি। চোখে সামনে তলে তিলে তিলোওমা হয়ে উঠেছে এই উদ্ভিন্নযৌবনা নারী। কোনো কার্পন্য করেন নি এই অনিন্দ্যসুন্দরীর পালনপোষণে। কে না জানে রেওয়াজী খাসিকে কাবুলী ছোলা খাইয়ে রাখা হয় মাংসকে সুস্বাদু করার জন্য। কবে যেন সেই দুই বিনুনি করা কিশোরী পূর্ণ যৌবনে অভিষিক্তা হয়ে গেলো। এই নারী তার, শুধুই তার। এই অক্ষতযোনির কৌমার্য্যহরণ করবেন তিনিই। ভাবতেই জাঙ্গিয়ার নীচে কালকেউটে ফুঁসে উঠলো। কিন্তু আজ নয়। আজ তিনি সারাদিন অফিস-মিটিং করে খুবই ক্লান্ত। এই কচি ছুঁড়ির সঙ্গে লুডো খেলার মতো শারীরিক বা মানসিক শক্তি আজ তারনেই। আজকের রাতটা রিনকিরই থাক; এবং আজই শেষ। দিস ফার এন্ড নো ফারদার। এরপর আর কোনোদিন ওই আধবুড়ী মাগীটাকে ছুঁয়েও দেখবেন না। এরপর শুধু তিনি এবং পিনকি।
এখনকার ব্যর্থতা কিন্তু অনেক আশার জন্ম দিলো কামুক অমল আচার্য্যের মনে। এই ফুলকচি নারীর কৌমার্য্যহরণ তাহলে তারই কপালে থুড়ি তারই লিঙ্গে নাচছে! মনে মনে ধন্যবাদ দিলেন রিনকিকে। এমন একটি সুন্দর ফুলকে তার পুজোয় চড়ানোর জন্য পবিত্র এবং অনাঘ্রাতা রেখেছে বলে। এমনিতে আধবুড়ি মাগীটাকে আর ইদানিং সহ্য করতে পারছিলেন না অমল। গত কুড়ি বছর ধরে মেয়েছেলেটাকে উল্টেপাল্টে ভোগ করেছেন তিনি; ভেট তুলে দিয়েছেন টপ বসদের, ক্লায়েন্টদের; নিজের কাজে লাগিয়েছেন তার অপরিসীম উত্তেজক দেহটিকে। কিন্তু আজকাল যেন ওই ফুরিয়ে যাওয়া শরীরটার প্রতি কোন আকর্ষণই বোধ করেন না। তবু নিজের মেয়েকে তার ভোগে তুলে দেওয়ার জন্য কৌমার্য্যবতী করে রেখেছে রিনকি, এ কথা ভাবতেই তার প্রতি কৃতজ্ঞতাবোধ অনুভব করলেন অমল।
বেশী খোঁচাখুচি করলেন না অমল। যোনীর ছিদ্র থেকে আঙ্গুল বার করে, রগড়ে দিতে লাগলেন পিনকির ভগাঙ্কুর। আর ঠোঁট নামিয়ে আনলেন তার কয়েৎবেলের মতো ছোট্ট কঠিন স্তনে। দু হাতে মুখ চাপা দিয়ে শীৎকার উঠলো কামাতুর নারী, আর ধরে রাখতে পারলো না নিজেকে, কোমড়ে মোচড় দিয়ে হড়হড় করে গুদের আসল জল খসিয়ে দিলো সে। তখনই ড্রয়িংরুম থেকে রিনকির গলা ভেসে আসলো, “কাম অন হানি, দি ড্রিঙ্কস ইজ রেডী।“
![[Image: 330110071-1454966411977365-5435385809292270084-n.jpg]](https://i.ibb.co/qn9DTFS/330110071-1454966411977365-5435385809292270084-n.jpg)
ভালবাসার ভিখারি