13-03-2023, 01:17 PM
(This post was last modified: 13-03-2023, 01:19 PM by মহাবীর্য দেবশর্মা. Edited 1 time in total. Edited 1 time in total.)
(12-03-2023, 02:25 PM)Bumba_1 Wrote: ছোটবেলায় আমাদের বাড়িতে ঠাকুমার এক বন্ধু, পাড়ারই এক বয়স্ক মহিলা, আসতেন। ঠাকুমা তাকে 'মেজদি' বলে ডাকতেন। আর আমরা সকলে, মানে ছোটরা, তাকে 'বিবিধ ভারতী' অথবা 'বিবিসি' বলতাম। সামনে না অবশ্য, পিছনেই। তিনি প্রায় প্রতিদিনই বিকেলবেলা, পাড়ার সকলের বাড়িতে যেতেন। প্রত্যেক বাড়ির জন্যেই তার বিকেল আর সন্ধ্যার খানিকটা সময় বরাদ্দ করে রাখতেন। আসতেন, চা খেতেন, গল্প করতেন, এক সময়ে চলে যেতেন। খালি হাতে ফিরতেন না। যাবার সময় তাঁর ঝুলিতে জমা পরতো একরাশ 'খবর'। যেমন চলে যাবার আগে দিয়ে যেতেন পাড়ার সব বাড়ির 'হাঁড়ির খবর'। পাড়ার কারো যদি অন্য কোন বাড়ির 'খবর' নেবার ইচ্ছে হতো, তাহলে মেজদির খোঁজ পরতো।
এখনকার ফ্ল্যাট কালচারের জন্যে পুরনো কলকাতার অনেক কিছুর সাথে সাথে, পাড়া কালচারটাও ধ্বংস হয়ে গেছে। হারিয়ে গেছেন 'মেজদি'রা। এখন আর কেউ কারো বাড়িতে চা খেতে বা গল্প করতে যায় না। 'ইনভাইট' করতে হয়, আমন্ত্রণ জানাতে হয়। আগে থেকে। সে যাক, এটা আসল কথা না। যা বলতে শুরু করেছিলাম।
পুরনো পাড়ার এই 'মেজদি'রাই হলেন গোয়েন্দাদের 'আদি রূপ'। 'গোয়েন্দা' শব্দটা বাড়াবাড়ি মনে হলে 'গুপ্তচর' বলা যেতে পারে। 'ইনফরমেশন' বা 'তথ্য' জিনিসটা গোয়েন্দাদের জন্যে ভীষণ ভাবে জরুরী। তথ্য না থাকলে অনুসন্ধান (ইনভেস্টিগেশন) করতে অসুবিধা হয়, যদিও অনুসন্ধান করেও তথ্যের সন্ধান করতে হয়। আর যার কাছে তথ্য আছে, বিশ্লেষণ করতে পারলে গোয়েন্দা, নয়তো গুপ্তচর। এই গুপ্তচরের কাজ হলো, 'সঠিক জায়গায়' খবর (তথ্য) পৌছেঁ দেওয়া। এদেরকে অবশ্য পুলিশি ভাষায় 'খবরি' বা 'ইনফর্মার' বলা হয়। অন্ধকার জগতের খোঁজখবর নেওয়ার জন্যে পুলিশের নিজস্ব 'খবরি' বা 'ইনফর্মার' থাকে। তারাই সমস্ত চোরছ্যাচোরদের খোঁজ খবর এনে দেয় পুলিশকে। যার 'সোর্স' যত পাকাপোক্ত, নেটওয়ার্ক যত শক্তিশালী, সে তত সফল পুলিশ। আদি অনন্ত কাল ধরে এরা, মানে 'মেজদি'রা বর্তমান।
মেয়েদের গোয়েন্দা গল্পের নায়ক (অথবা নায়িকা) হয়ে ওঠার পিছনেও অবদান যে মিস মার্পেলের তাতেও সন্দেহ নেই। যদিও এ নিয়ে একটু আধটু তর্ক চলতে পারে, তবে উনিই। সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায়ের বিন্দিপিসি ('বিন্দিপিসির গোয়েন্দাগিরি') অথবা প্রতুলচন্দ্র গুপ্তের সদু ঠাকুমা ('ঠাকুমার গোয়েন্দাগিরি') যে মিস মার্পেলের আদলে গড়ে উঠেছে, তা দিব্বি বোঝা যায়। কারণ ওনার মতো করেই ঘরের এক কোণে বসে কাঁথা সেলাই করতে করতে কিংবা কীর্তনের আসরে বসেও অপরাধীকে চিনে নিতে এনাদের অসুবিধা হয়না। যদিও গল্পের বোঝা হয়ে দাঁড়ায়নি। এই পিসি-ঠাকুমা, একান্ত ভাবেই বাঙালী, বাংলার। গ্রামের মানুষের চেনা গন্ধ এদের গাঁয়ে মিশে আছে। বাংলা ভাষার লেখাতে নারী গোয়েন্দার অভাব, অথচ এক নারী যদি না সাহায্য না করতেন তাহলে বাংলাতে গোয়েন্দা গল্প লেখার চর্চাটাই শুরু হতো না ভালো করে। কে? কেন? কিভাবে? এই প্রশ্ন গুলো স্বাভাবিক। আসুন, নীচে তারই উত্তর খুঁজি।
স্বর্ণকুমারী দেবী তখন 'ভারতী' মাসিক সাহিত্য পত্রিকার সম্পাদিকা। স্বর্ণকুমারী দেবী ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের বড় দিদি। তিনিই এই 'ভারতী' পত্রিকার সম্পাদকের ভূমিকা পালন করতেন। গোয়েন্দা গল্পের বিস্তারের শুরুর দিকে, গোয়েন্দা গল্পকে যখন 'বটতলার বই' বলেই দেগে দেওয়াটাই রীতি ছিল, সেই সময়ে, স্বর্ণকুমারী দেবী ও তাঁর 'ভারতী' পত্রিকার অবদানের কথা স্বীকার না করাটা অত্যন্ত অনায্য হবে। তারই উৎসাহে ১৮৮৭ সালে প্রকাশিত হলো নগেন্দ্রনাথ গুপ্তর 'চুরি না বাহাদুরি'। বৈশাখ, ১২৯৪ সংখ্যায়। এই 'চুরি না বাহাদুরি' কেই বাংলা ভাষায় প্রথম গোয়েন্দা গল্প বলে ধরা হয়ে থাকে। শুধু তাই নয়, ঐতিহাসিক হরিসাধন মুখোপাধ্যায়ের 'হত্যাকারী কে?', বাংলা ভাষাতে লেখা প্রথম ধারাবাহিক উপন্যাস, ছাপা হয়েছিল এই 'ভারতী'তেই। দীনেন্দ্রকুমার রায়ের গোয়েন্দা গল্পের হাতেখড়ি হয়েছিল এই 'ভারতী'তেই। শুরুটা অন্য পত্রিকাতে হলেও, 'হেমেন্দ্রকুমার' এর জন্ম 'ভারতী'তেই। এরপর অনেকটা পথ চলতে হবে। আসুন।
বাংলা গোয়েন্দা গল্পে নারীদের স্থান খুবই কম। নারী গোয়েন্দা লেখক বা নারী গোয়েন্দা শুধু নয়। চরিত্র হিসেবেও। গুরুত্বপূর্ণ নারী চরিত্র দীনেন্দ্রকুমার রায়ের পর, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের
'ব্যোমকেশ' ছাড়া আর সেভাবে কারো লেখায় গুরুত্বপূর্ণ নারী চরিত্র পাওয়া যায় না। সম্ভবত সেটা দেখেই, সুনীল গঙ্গোপাধ্যায় তার 'কলকাতার জঙ্গলে' গল্পের এক চরিত্র, দেবলীনা দত্তের মুখ দিয়ে প্রশ্ন করিয়েছিলেন, কাকাবাবুর দুঃসাহসিক অভিযানে কেন মেয়েদের দেখা যায় না? না সুনীল গঙ্গোপাধ্যায়, না কাকাবাবু কেউই উত্তর দেননি। দিতে পারেননি বলা যায়। কাকাবাবু বরং দেবলীনাকে সঙ্গী করেছেন, কয়েকবার, এরপরে তাঁর অ্যাডভেঞ্চারে।
১৩০৬ বঙ্গাব্দে (১৮৯৯ সাল) গোয়েন্দা গল্প লিখে, 'কুন্তলীন পুরস্কার' পেয়েছিলেন রজনীচন্দ্র দত্ত ('অদ্ভুত হত্যা', প্রথম পুরস্কার, ত্রিশ টাকা), দীনেন্দ্রকুমার রায় ('অদল বদল', দ্বিতীয় পুরস্কার, কুড়ি টাকা), জগদানন্দ রায় ('গহনার বাক্স', সপ্তম পুরস্কার) এবং সরলাবালা দাসী ('রেলে চুরি', অষ্টম পুরস্কার)। লক্ষণীয় এর প্রত্যেকটি গল্পই মৌলিক। একটিও বিদেশী গল্পের অবলম্বনে নয়। সরলাবালা দাসী সরকার (১৮৭৫-১৯৬১), অমৃত বাজার পত্রিকার কর্ণধার শিশির কুমার ঘোষের বোন এবং স্বনামধন্য গোয়েন্দা গল্পের লেখক শরচ্চন্দ্র সরকারের স্ত্রী, সম্ভবত বাংলাতে প্রথম মহিলা গোয়েন্দা গল্পের লেখিকা। পরবর্তী সময়ে গোয়েন্দা গল্প আর না লিখলেও কবিতা অনেক লিখেছিলেন। এনার গোয়েন্দা কিন্তু মহিলা নন, পুরুষ, পুলিশের গোয়েন্দা সুধাংশুশেখর বসু। বাঙালী লেখকের কলমে প্রথম মহিলা গোয়েন্দা এসেছে, আরো অনেক পরে। সেই গল্পেই আসছি। ১৮৯৯ সালের পর গোয়েন্দা গল্পের লেখিকা হিসেবে আর কাউকে আমাদের পেতে অপেক্ষা করতে হয়েছে বেশ কিছু বছর।
'এ যুগের দুঃশাসন' আর 'ব্যথার দিন' নামে দুটো গোয়েন্দা গল্প প্রহেলিকা সিরিজে লিখেছিলেন সুষমা সেন। তাঁর গোয়েন্দাও ছিলেন পুরুষ, শৈলেন চৌধুরী। এগারো বছরের ছোট্ট অন্তু আবার 'চুরির তদন্ত' করে গোয়েন্দা হয়ে উঠেছিল প্রতিভা বসুর কলমে। 'প্রাইভেট ডিটেকটিভ' বিমানবিহারীকে দিয়ে 'রহস্যভেদ' করেছিলেন আশালতা সিংহ। কাঞ্চনজঙ্ঘা সিরিজের জন্যে লেখা, 'জয়পতাকা' গল্পে, শৈলবালা ঘোষজায়ার (১৮৯৪-১৯৭৪) নায়ক ছিলো, কিশোর জিমূতবাহন। তবে এই গল্পের বিশেষত্ব, কিশোর 'গোয়েন্দা' নয়, বরং পুলিশকে অপরাধীর আসনে বসানোর মধ্যেই। স্বাধীনতার আগে ইংরেজ পুলিশি ব্যবস্থাকে তুলোধোনা করেছিলেন শৈলবালা ঘোষজায়া। তাঁর লেখা একটা রহস্য উপন্যাস ‘চৌকো চোয়াল’ এর কথা আমি শুনেছি, লেখাটা পড়িনি, প্রকাশিত হয়েছিল ‘বঙ্গশ্রী’ মাসিক পত্রিকায়। কামরুন্নেছা খাতুন ওরফে পান্না বেগম লিখেছিলেন 'গাঙ্গুলীমশায়ের সংসার'।
প্রিয়নাথ মুখোপাধ্যায়ের থেকে দীনেন্দ্রকুমার রায় পর্যন্ত, নারী মানে হয় অত্যাচারিত বা ক্ষতিগ্রস্ত (ভিক্টিম)। অপরাধী হিসেবেও নারীকে ব্যবহার করা হয়েছে বহুবার। প্রিয়নাথ মুখোপাধ্যায়ের লেখায় তৈলোক্যতারিনীর কথা অনেকেই পড়েছেন। পাঁচকড়ি দের খলনায়িকা জুমেলিয়া অথবা দীনেন্দ্রকুমার রায়ের গল্পে মেয়ে দস্যু মিস ওলগা নাসমিথ, উপস্থিত। অথচ সদর্থক ভূমিকায় দেখা যায় না তেমন। নেই নেই করে লেখক হিসেবেও অনেকেই চলে এসেছেন গোয়েন্দা গল্পের দুনিয়ায়। কিন্তু 'তোমার দেখা নাই রে' বলে হাহুতাশ করতে হয়েছে আরো কিছুদিন। কার? নারী গোয়েন্দা। অথচ মেয়েদের মধ্যে সহজাত 'গোয়েন্দা' লুকিয়ে থাকে। মা-স্ত্রী-কণ্যা যে রূপেই আসুক না কেন, এক ঝলক মুখের দিকে তাকিয়ে মন পড়ে নেবার ক্ষমতা এদের মতো আর কারো নেই। আমি দেখিনি।
১৯৪০-৫০ এর দশকে 'প্রহেলিকা' সিরিজে জন্ম হলো গোয়েন্দা কৃষ্ণার, 'গুপ্তঘাতক' গল্পে। প্রভাবতী দেবী সরস্বতীর (১৯০৫-১৯৭২) কলমে। আর, এই কৃষ্ণাই ছিলেন সম্ভবত প্রথম বাঙালী মহিলা গোয়েন্দা। গোয়েন্দা হিসেবে গল্পে এক নারীর উপস্থিতি অবশ্যই অভিনবত্ব এনেছিলেন প্রভাবতী দেবী। যখন রান্নাঘরের বাইরে পা রাখলে, পাঁচ দিক থেকে ত্রিশটা প্রশ্ন ধেয়ে আসতো, তখন এক মহিলাকে গোয়েন্দা চরিত্র হিসেবে কল্পনা করা, অবশ্যই অভিনবত্বের দাবী রাখে। শুধু অভিনবত্ব বললে খুব ভুল হবে, বলা প্রয়োজন সাহস। সাহস লাগে। অবশ্য এতে করে, মহিলা পাঠকের সংখ্যাও বেড়ে গেছিল, মনে হয়। বিপদের সময় ঠান্ডা মাথা আর উপস্থিত বুদ্ধি, মেয়েদের যে কোনটারই অভাব নেই, সেইটাই প্রমাণ করে, কৃষ্ণা। প্রথমে 'প্রহেলিকা' সিরিজে, এরপর 'কাঞ্চনজঙ্ঘা' সিরিজে, 'গুপ্তঘাতক' আর 'হত্যার প্রতিশোধ' নামে দুটি গল্প লেখেন প্রভাবতী দেবী। তারপর পুরোদস্তুর একটি আস্ত সিরিজ (কৃষ্ণা সিরিজ) লিখে ফেলেন। আরো পাচটি গল্প লিখেছিলেন। কৃষ্ণা, দ্রৌপদীর আরেক নাম। যে দ্রৌপদী 'মহাভারত' এর সময় থেকে শৃঙ্খল ভেঙে দিতে উদ্বত হয়েছিল। আবার, স্বাধীনতা সংগ্রামের আঙ্গিনায় ছেলেদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে যে মহিলারা লড়াই করেছিল, তাদের প্রতিও শ্রদ্ধার্ঘ্য বলা যেতে পারে। ভীষণ জনপ্রিয় হয়েছিল, এই কৃষ্ণা সিরিজের গল্প গুলো। নারী স্বাধীনতার সোচ্চার আহ্বান, মহিলাদের প্রতি সহমর্মিতা এই সিরিজের গল্পের প্রতি পাতায় পাতায় পাওয়া যায়।
অবশ্য গোয়েন্দা গল্পের চেয়ে বরং বেশী অ্যাডভেঞ্চারের গল্প বললেও অত্যুক্তি হয় না। তবে 'কৃষ্ণা' প্রথম মহিলা গোয়েন্দা হিসেবে বাংলার গোয়েন্দাদের ইতিহাসে সব সময় থেকে যাবে। কৃষ্ণা ছাড়াও, শিখা (অগ্নিশিখা রায়) নামে আরো একজন মহিলা গোয়েন্দা ছিল, প্রভাবতী দেবীর। যদিও ওটা পুরোদস্তুর অ্যাডভেঞ্চারের গল্প। নামেই গোয়েন্দা। তা সেই সিরিজের নাম ছিল 'কুমারিকা'।
এরপর ষাটের দশকে ছোটদের পাতে 'সন্দেশ' পড়তেই, নলিনী দাস 'গন্ডালু' নিয়ে হাজির হলেন। এখানে এক জন নয়, এক গন্ডা গোয়েন্দা'লু'। কালু (কাকলি চক্রবর্তী), মালু (মালবিকা মজুমদার), টুলু (টুলু বোস) আর বুলু (বুলবুলি সেন)। এরা সকলেই এক কলেজ বোর্ডিং এর বাসিন্দা। এনিড ব্লাইটনের ছাপ যেমন পান্ডব গোয়েন্দায় আছে, তেমনই গন্ডালুতেও আছে। সাংকেতিক ভাষার মাধ্যমে খবরের আদানপ্রদান অথবা গুপ্তধনের পিছনে ধাওয়া করা কিংবা নিরুদ্দিষ্ট মানুষকে আবার পরিবারের সাথে মিলিয়ে দেওয়া, ডানপিটেদের পছন্দ না করার কোন কারণ ছিল না।
অদ্রীশ বর্ধনের 'নারায়ণী', আবার 'কঠোর ভাবে প্রাপ্তবয়স্কদের জন্যে' লেখা। মাথা নয়, বুদ্ধি নয়, শরীরের জালে ফেলে, শরীরকে টোপ হিসেবে ব্যবহার করে, অ্যাডভেঞ্চারের গল্প। বলা যায়, বাংলা 'হার্ড বয়েল' নারী গোয়েন্দা।
অজিতকৃষ্ণ বসু নিয়ে এলেন 'বড়োলোক বাপের' মেয়ে নন্দিনী সোমকে, 'ডিটেকটিভ নন্দিনী সোম ও দানু মামা' গল্পে। সাইকোলজি নিয়ে পড়া নন্দিনী সোম কিন্তু নারায়ণীর থেকে ঠিক ১৮০° ঘুরে ব্যবহার করে নিজের বিচার বিবেচনা, বোধ-বুদ্ধি। একই রকম ভাবে আশাপূর্ণা দেবী যখন 'কাজের লোক' কাজল কে নিয়ে লেখেন মেয়ে গোয়েন্দার বাহাদুরি 'গল্পই কী অল্প', সেই কাজলও আস্থা রাখে নিজের বিচার বিবেচনার উপরেই। সামাজিক অথবা আর্থিক অবস্থান আলাদা হলেও নন্দিনী কিংবা কাজল, নিজেদের বুদ্ধি বিবেচনার ব্যবহার করে, একই মানসিক বিন্দুতে অবস্থান করে। শরীর নয়, ব্যবহার করার জন্যে মেয়েদের 'মাথা' আছে যথেষ্ট পরিমাণে। ছেলেদের মাথা ঘুরিয়ে দেবার জন্যে, শরীরের ব্যবহার করতে হয় না, মাথার ব্যবহার করেই করা যায়। আশাপূর্ণা দেবীর গল্পে পকেটমার ট্যাঁপা আর মদনা কেমন করে গোয়েন্দা হলো, সেটাও বলা আছে। মীরা বালসুব্রহ্মণ্যম এক দক্ষিণ ভারতীয় গোয়েন্দাকে নিয়ে এসেছিলেন, পুল্লা রেড্ডী নামে। এই বই আমার নিজের ছিলোনা। এক দাদার বইয়ের গাদা থেকে খুঁজে বের করেছিলাম। আমি একটাই পড়েছিলাম, আরো কয়েকটা থাকবে হয়তো। প্রদীপ্ত রায় নিয়ে এসেছিলেন জগা পিসিকে।
'মাসিক রোমাঞ্চ'র জন্যে লেখা মনোজ সেনের, দময়ন্তী আবার একদম ঘরোয়া। ইতিহাসের শিক্ষিকা, স্বামী সংসার নিয়ে থাকা দময়ন্তী, ভীষণ ভাবেই মধ্যবিত্ত পরিবারের এক মহিলার প্রতিচ্ছবি। সংসার করতে করতে বুদ্ধিতে যার মোরচে পরে না, বরং ঝিলিক দিয়ে ওঠে। চল্লিশের কৃষ্ণা, ষাটের গন্ডালু কিংবা আশির দশকের দময়ন্তী বা তার পরের গার্গী, প্রজ্ঞাপারমিতার সকলেরই একটা জায়গায় কিন্তু ভীষণ মিল। ছেলে গোয়েন্দারা যেমন অধিকাংশই সংসার বিচ্ছিন্ন, মেয়েরা, মেয়ে গোয়েন্দারা ঠিক এর উল্টো। তাদের গল্পে সংসার ফিরে আসে বারে বারে।
তপন বন্দ্যোপাধ্যায় গার্গীকে প্রথম নিয়ে আসেন 'ঈর্ষার সবুজ চোখ' গল্পে। তার বর্তমান স্বামী সায়নকে নির্দোষ প্রমাণ করলেন এই গল্পে। এর পর বহু গল্পই এসেছে গার্গীকে নিয়ে।
সুচিত্রা ভট্টাচার্যের মিতিন মাসি বা প্রজ্ঞাপারমিতা মুখার্জি পুরোদস্তুর গোয়েন্দা। নারী যে কেবল রান্না ঘরের জোয়াল টানতেই পারে না, তার সঙ্গে বাইরের কাজেও পারদর্শী, এক সাথে সব দিক সামলে যে সব নারীই 'দেবী' হয়ে ওঠে, তারই যেন প্রমাণ স্বরূপ তার গোয়েন্দা সংস্থার নাম, 'থার্ড আই'। কেবল স্বামী পার্থ না, ছেলে বুমবুম, দিদি, জামাইবাবু আর বোনঝি, সাকরেদ টুপুর, সকলকে নিয়েই এক বিশাল সংসার। সুচিত্রা ভট্টাচার্য অত্যন্ত সুলেখিকা ছিলেন, মিতিন মাসির গল্পের মধ্যে দিয়েই আমাদের পরিচয় ঘটিয়ে দিয়েছেন, অ্যাংলো-ইন্ডিয়ান, আর্মেনিয়ান, চীনা অথবা ইহুদি সংস্কৃতির সাথে।
পারমিতা ঘোষ মজুমদারের রঞ্জাবতী মজুমদার, প্রথমে ছিলেন সাংবাদিক, তার পর বেছে নেন গোয়েন্দা বৃত্তি। তার 'টিম ট্রুথসিকার্স' এর বাকী সদস্যরা হলেন তার সহচর লাজবন্তি গঙ্গোপাধ্যায় আর তার ছেলে পোগো। অঞ্জন মান্নার গল্পের অঝোরঝরা বসু, আরেক নারী গোয়েন্দা। হিমাদ্রী কিশোর দাসগুপ্তর গল্পে এক মেয়ে গোয়েন্দার পরিচয় পাই। রাজেশ বসুর গল্পে দ্যুতি, দিয়ালা, রুদ্রানী তিন জন মহিলা গোয়েন্দা এসেছেন। স্বাতী ভট্টাচার্যের গল্পে মেধা বা মেধাবিনীকে গোয়েন্দা হিসেবে পাওয়া গেছে। অভিজ্ঞান রায়চৌধুরীর অনিলিখাও এই সময়েরই নারী গোয়েন্দা।
এরা সকলেই নারী গোয়েন্দা বলতেই মিস মার্পেলের ভেসে ওঠা ছবিটা ভেঙে দিয়েছেন। নারী গোয়েন্দা বলতে ঘরের মধ্যেই এক কোণে বসে থাকা 'প্রোটোটাইপ' যে ছবিটা দেখতে আমরা অভ্যস্ত তা এখনকার মহিলা গোয়েন্দারা ভেঙেছেন। এনারা ঘরের বাইরে এসেছেন। যুগের সাথে তাল মিলিয়ে ঘরে বাইরে সবেতেই পারদর্শী। মেয়েরা স্বভাব গোয়েন্দা। অপরাধের গন্ধ তারা পুরুষের আগেই পেয়ে যান। তাই স্বাভাবিক নিয়মেই সফল।
অবশ্য সকলেই সমান সৌভাগ্যবান নয়। গোয়েন্দা হয়েও, যেন ঠিক লাইমলাইটের আলোটা পড়েনি, বাচ্চু বিচ্ছুর উপর। 'পান্ডব গোয়েন্দা'র মূল গোয়েন্দা চরিত্র বাবলু আর বিলুর, ভাগ্যেই জুটেছে বেশির ভাগ প্রশস্তি। অবশ্য এছাড়াও আরো কয়েকজন আছেন। যদিও ভূমিকা মূলত সহকারীর। নারায়ণ সান্যালের 'কাঁটা সিরিজ'-এ ব্যারিস্টার পিকে বাসুর গল্পে 'সুকৌশলী'র পরিচয় পেয়েছি। 'সুকৌশলী'র 'সু' মানে সুজাতা বা 'ত্রয়ী সত্যসন্ধানী'র শেলী অথবা গৌরপ্রসাদ বসুর গোয়েন্দা কুশলের, এলা, সহকারীর ভূমিকা পালন করে। কিন্তু সরাসরি সহকারী না হয়েও, গোয়েন্দা অশোক ঠাকুরের বৌদি কাঞ্চনের কথা বাদ দেবো কেমন করে। গোয়েন্দা অশোক ঠাকুরকে, তার বৌদি কাঞ্চন মাঝে মাঝেই যুক্তির খেই ধরিয়ে দেয়, সমাধানের রাস্তা দেখিয়ে দেয়। একই রকম ভাবেই পরিমল গোস্বামীর গোয়েন্দা হরতনের স্ত্রী কুসুমিতা সাহায্য করে আর অদ্রীশ বর্ধনের ইন্দ্রনাথ রুদ্র এই ধরনের সহায়তা পেয়ে থাকে আবার মৃগাঙ্কর স্ত্রী কবিতার থেকে।
এত কথা বলার কারণ, তোমার এই নতুন গল্পটি .. যা আমাকে মুগ্ধ করেছে। এগিয়ে চলো ভাই, অমর হয়ে থাকুক তোমার এই সৃষ্টি।
দাদা, আমার গল্পের মোট লাইকের সংখ্যার প্রায় সমান তোমার এই কমেন্টে পড়া লাইকের সংখ্যা। স্কোরবোর্ড অনেক ক্ষেত্রে গাধা হলেও এই ক্ষেত্রে নয়, বরং প্রকৃত ছবিটাই তুলে ধরেছে কমেন্টে পড়া লাইকগুলো। কতটা পড়াশুনো করলে একটা বুম্বা হওয়া যায় তার বোধহয় একটা যথার্থ ঝলক এই কমেন্ট। গল্পের ভাল মন্দ বিষয় নিয়ে কত মন্তব্য আসে কিন্তু এমন মন্তব্য মনে হয় খুব কম ভাগ্যবানের জোটে। কত অজানা তথ্য পেলাম এই একটা কমেন্টে, কার্যত এই বাংলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা নারী গোয়েন্দাদের সমস্ত মুক্তোগুলোকে তুমি একটা মালায় গেঁথে আমায় উপহার দিলে। বলা বাহুল্য, এদের কয়েকজনের নাম যেমন আমি শুনেছি, কয়েকজনের কাহিনী আমি পড়েওছি কিন্তু এমন অনেক অজস্র নাম পেলাম যাঁদের সম্পর্কে ন্যূনতম ধারণাও ছিল না। আর সেই নামগুলোকে জানিয়ে দেওয়ার জন্যে অনেক ভালবাসা রইল। নাম ধরে, সাল ধরে এত গভীর লেখা যে পড়ার পর আমার মনে হল তোমার অনন্য সাধারণ সৃষ্টি থ্রেডের থেকেই একটা গোটা পাতা ছিঁড়ে আমায় উপহার দিলে। তুমি বললে আমার এই গল্প তোমায় মুগ্ধ করেছে, কিন্তু তোমার এই অনবদ্য গবেষণা আমায় মন্ত্রমুগ্ধ করেছে! আমি নিজেকে সত্যিই আজ গৌরবান্বিত মনে করছি এমন মন্তব্য পেয়ে! জানিনা, ভবিষ্যতের পর্বগুলোয় কবে আবার এমন মন্তব্যের সাক্ষী থাকবো, তবে আজ থেকেছি এটাই আমার সেরা পাওনা।
আমার এই উপন্যাস নিজের সৃষ্টি লগ্নেই তোমায় মুগ্ধ করতে পেরেছে এটাই আমার শ্রেষ্ঠ প্রাপ্তি। তোমার পদধূলি আর তোমার আশীর্বাদ আজ সত্যিই আমার কুটিরকে আলোকিত এবং মহিমান্বিত উভয়ই করেছে।