12-03-2023, 01:51 PM
(This post was last modified: 24-04-2023, 08:59 PM by মহাবীর্য দেবশর্মা. Edited 3 times in total. Edited 3 times in total.)
ধুম্রগড় রহস্যে বড়বৌদি
শ্রী মহাবীর্য দেবশর্মা
প্রথম পর্বঃ সুরঞ্জনের অশ্লীল দলিল
প্রথমাংশ
কলিংবেলের আওয়াজটা শুনে দরজাটা খুলতেই দেখি একজন মধ্যবয়স্ক ভদ্রলোক দাঁড়িয়ে। পরনে কটন শার্ট-প্যান্ট, হাতে দামী কালো চামড়ার ব্যাগ, পায়ে ফর্মাল ব্ল্যাক লেদার শু। মাথার চুল কিছুটা উঠে যাওয়ায় তালুতে ইন্দ্রলুপ্তের আবির্ভাব ঘটেছে। চোখে মোটা ফ্রেমের চশমা। বোঝা যায় বনেদিয়ানা ঘরের লোক। আপাদমস্তক লক্ষ্য করে বললাম, "কে আপনি? কাকে চান?" ভদ্রলোক একটু যেন থতমত খেয়ে গেলেন, প্যান্টের পকেটে হাত ঢুকিয়ে একটা সাদা রুমাল বের করে কপালে জমে থাকা ঘাম মুছতে মুছতে বললেন, "ইয়ে এটা কামিনী দেবীর বাসা তো? ওনার সাথে দেখা করা যাবে? আমার খুবই জরুরী দরকার ওনাকে!" বাড়িতে সুন্দরী যুবতী বিধবা বৌদি থাকলে কোনকালেই তীর্থের কাকের অভাব ঘটে না, তাই আমি আজকাল একটু সাবধানতা নিয়েই চলি। ভ্রূ কুঁচকে জিজ্ঞেস করলাম, "অ্যাপয়েণ্টমেণ্ট করা আছে?" ভদ্রলোক দীর্ঘশ্বাস ছাড়লেন, "না! আমার কাছে এত সময় ছিল না। অ্যাপয়েণ্টমেণ্ট ছাড়া কি কোন ভাবেই দেখা করা সম্ভব নয়?" আমি ঘাড় নাড়লাম। এমন সময় বৌদির গলা ভেসে এল, "বাপান! কে এসেছে?" বৌদির গলা শুনেই মনে হয় ভদ্রলোক খুবই আশান্বিত হয়ে আমার দিকে তাকালেন, দুচোখে মিনতি ফুটে উঠল। আমি একটু বিরস গলায় বললাম, "এক ভদ্রলোক এসেছেন, বলছেন খুব জরুরী দরকার তোমার সাথে কিন্তু অ্যাপয়েণ্টমেণ্ট করে আসেন নি।" বৌদির উত্তর এল, "ঠিক আছে! ভিতরে নিয়ে আয় ওনাকে।" আমি দরজা ছেড়ে ভদ্রলোককে বললাম, "আসুন, ভিতরে বসবেন চলুন।"
বৈঠকখানার সোফায় ভদ্রলোক বসে। পাশের সিঙ্গেল সোফাতে আমি বসে সামনের টেবিলে রাখা অর্ধসমাপ্ত পেপারটা টেনে পড়তে থাকলাম। আজকাল খবরের কাগজগুলোয় খবর কম বিজ্ঞাপনের ছড়াছড়ি বেশী! প্রথমের দুটো পাতা জুড়ে শুধুই বিজ্ঞাপন। আমি সকালে একবার পড়ে নিয়েছি, এখন সোজা শব্দছকের পাতায় চলে গেলাম। বৌদি বলে শব্দছক সমাধানের এ খেলা নাকি সবার খেলা দরকার। এতে, ব্রেন খুব শার্প হয়, আর র্যাশানালি চিন্তা করার ক্ষমতা যেমন বৃদ্ধি পায় তেমনি অ্যানালিটিক্যাল শক্তিও বেড়ে যায়। আজ মাসদুয়েক তাই, ঐ শব্দছকেই জব্দ হচ্ছি। পেনসিল-রাবার সোফাটেবিলের পেনদানিতেই রাখা থাকে। দু-আঙুলে পেনসিল নিয়ে শব্দের চিন্তায় ডোবার চেষ্টা করছি, কিন্তু, চিন্তারা এই মুহূর্তে বাসা বাঁধতে নারাজ। মুহূর্মুহু নজর সমানে ভদ্রলোকের উপর চলে যাচ্ছে! ভদ্রলোক একটানা বসার ঘরের এদিক ওদিক দেখে যাচ্ছেন। একটা অদ্ভুত চঞ্চলতা রয়েছে মানুষটির, বোঝায় যায় খুব টেনশনে আছেন, নইলে, বসার ঘর যথেষ্ট ঠাণ্ডা, মাথার উপরে সিলিং ফ্যান ঘুরছে তারপরেও ভদ্রলোক বারবার রুমাল দিয়ে মুখ মুছছেন কেন!
মিনিট দশেকের মধ্যেই বড়বৌদি রুমে ঢুকল। ঢোকার সাথে সাথেই আমাদের নজর বড়বৌদির বা বলা ভাল বড়বৌদির ভরাট ম্যানাদুটোর উপরে পড়ল! সুবিশাল স্তনযুগল বড়বৌদির চলাফেরার সাথে সাথে যেন রিদমিক্যালি তিরতির করে কাঁপছে, আমার বড়বৌদির সেই বিরাট বক্ষরূপী চালকুমড়োদ্বয়ের কম্পনতীব্রতা এতই বেশী যে চলাফেরার সময় বড় বৌদির আঁচল,ব্লাউস ও ব্রেসিয়ারের সম্মিলিত শক্তিও মাইদুইয়ের উচ্ছ্বলতা থামাতে ব্যর্থ হচ্ছে। নাভীর নীচে পরা শাড়ীর আড়াল থেকে উঁকি দিচ্ছে মেদবহুল সুগভীর উদর, দুধে-আলতা ফর্সা গায়ের রং, ঘোর কালো কুচকুচে মাথার চুল দীঘল হয়ে বড় আদরে চওড়া পিঠ ঢেকে রেখেছে, সুবিশাল প্রচণ্ড ভারী গুরু নিতম্ব, যেন উল্টানো কলসীর মত নিটোল, বড়বৌদির প্রতিটা পদক্ষেপ সেই তানপুরাসদৃশ নিতম্বতে যেন তানসেনের সঙ্গীতের মতই মূর্ছনা সৃষ্টি করে, সে মোহময়ী পদক্ষেপ নিতম্বতে যে পেণ্ডুলামের দোলনের জন্ম দেয় তার থেকে চোখ সরানো খুবই মুশকিল। দীর্ঘাঙ্গী বড়বৌদির কোমরের নীচে শাড়ীর আড়ালে লুকিয়ে থাকা সত্ত্বেও পদযুগল যে মোটা থামের মত বিপুলা তার আভাষ সহজেই মেলে। ঈষৎ স্থূল ওষ্ঠাধরে কালচে লাল রঙের লিপস্টিক ঠোঁটকে যেন চুম্বকের মত আকর্ষণ করে চুম্বনের জন্য। পাতলা ভ্রূযুগলের মাঝে রয়েছে পটলচেরা দুটি চোখ, সে চোখের তেরচা দৃষ্টি অতি সাধু লোকেরও চিত্ত দুর্বল করার ক্ষমতা ধরে। চিবুকের কাছে একটা খুব ছোট তিল যেন বড়বৌদিকে সাক্ষাৎ তিলোত্তমার রূপ দিয়েছে। তিলে তিলে যেন পরম যত্নে স্বয়ং কামদেব আমার মাতৃরূপিনি বড়বৌদিকে তৈরী করেছেন। আমি জানিনা সেকালের মুনিঋষিরা ভবিষ্যদ্রষ্টা ছিলেন কি না, কিন্তু কেন জানি আমার মনে হয় খোদ বাৎস্যায়ন সম্ভবতঃ আমার বড়বৌদির কথা ভেবেই কামিনীর চতুর্থরূপ হস্তিনী নারীর কথা ভেবেছিলেন। নারীর কামরূপে থাকা চার রূপের সর্বশ্রেষ্ঠ রূপ হল হস্তিনী নারী! সে হস্তিনী রূপের চ্ছট্বায় পদ্মিনী নারী অভিমানে মুখ লুকোয়, শঙ্খিনী নারী বিরহে অশ্রুজলে ভাসে, আর চিত্রানী প্রতিনিয়ত হিংসার জ্বলনে পুড়তে থাকে। সেই মহাকামুকীখ্যাতা হস্তিনী নারী, একমাত্র বৃষ ও অশ্বপুরুষ ছাড়া যাকে বিছানায় শান্ত কেউ করতে পারে না আর আমার মাতৃসমা বড়বৌদি সেই সর্বরমণীকুলের সর্বরূপের সর্বশ্রেষ্ঠ রমণী হস্তিনী নারীর যথাযোগ্যা রূপ, যার দুপায়ের মাঝে লুকোনো অজন্তা গুহায় প্রবেশের তীব্র আকাঙ্খা পুরুষদের সেরকমভাবে টানে যেরকমভাবে প্রজ্জ্বলিত অগ্নিকুণ্ড পতঙ্গদের ডাকে, সে ডাকের আহ্বানে সাড়া না দিয়ে পারা যাবে না, অথচ সেই কামাগ্নি যদি শান্ত না হয় তবে ওই পুরুষের পৌরুষ দগ্ধে দগ্ধে মরবে!
ভদ্রলোক বড়বৌদিকে দেখে উঠে দাঁড়িয়ে প্যান্টের উপর দিয়ে নিজের শিশ্নকে একটু অ্যাডজাস্ট করে নিয়ে হাতজোড় করলেন, "আমি সুকুমার পোদ্দার! পেশায় স্বর্ণকার। নীলদীঘিতে আমাদের অলঙ্কারের দোকান আছে। কামিনী দেবী আমি বড় বিপদে পড়ে আপনার কাছে এসেছি!" বড়বৌদি নিজের ফুলহাতা ব্লাউসে ঢাকা হাতদুটো নিজের বৃহৎ দুগ্ধভাণ্ডারের কাছে জড় করে প্রতি নমস্কার করে বলল, "সে তো বুঝতেই পারছি! বিপদে না পড়লে আমার মত আপদের কেউ শরণাপন্ন হয় না! বসুন সুকুমারবাবু, আপনার কথা আমি শুনব তবে তার আগে আমাকে এটা বলুন, আমার সম্পর্কে আপনাকে কে জানালেন?" সুকুমারবাবু একটু হেসে বললেন, "আসলে নীলদীঘি পুলিশ স্টেশনে আমার একজন ক্লাসমেট আছে, আপনি চিনবেন, ইন্সপেক্টর সুবিমল স্যান্যাল। আমি সবার আগে তার কাছেই ছুটে গিয়েছিলাম, কিন্তু সে সব শুনে বলল পুলিশের পক্ষে এ সমস্যার সুরাহা করা সম্ভব হবে না। কেসটা নাকি খুবই অশ্লীল! উনিই আমাকে আপনার কথা বললেন।" কথাটা শুনে বড়বৌদির মুখে রাগের আভাষ, "আচ্ছা আজকাল পুলিশ অশ্লীল কেস প্রাইভেট ইনভেস্টিগেটর্সদের ঘাড়ে চাপানো দরকার বলে মনে করছে! আপনি আসতে পারেন সুকুমারবাবু! আমি এ কেস নেব না! আর সুবিমলদাকে বলবেন অশ্লীল কাজে পুলিশের দক্ষতার ধারেপাশেও কেউ আসতে পারবে না আমাদের মত শখের ডিটেকটিভদের সাধ্য কী! আপনি আসতে পারেন, ধন্যবাদ!" সুকুমারবাবু প্রচণ্ড ঘাবড়ে গিয়ে বললেন, "বিশ্বাস করুন! সুবিমল আপনাকে অপমান করার জন্য কেসটা নিতে বলেনি, উল্টে আপনার খুবই প্রশংসা করেছে, বলেছে যে সে নাকি আপনার মত বুদ্ধিমতী ডিটেকটিভ এর আগে কখনও দেখেনি। মেখলিবাঁধের ;.,কাণ্ডের পর্দাফাঁস করে দিয়েছিলেন আপনি, তখনই সুবিমল আপনার দক্ষতার পরিচয় পায়। সেই জন্য সে আপনার নাম আমায় বলেছে। ও বলেছে আমার কেসটা এত জটিল যে, পুলিশী ভরসায় ফেলে রাখলে সলভ্ হওয়ার আশা নেই। প্লিজ কামিনী দেবী! আপনি আমার শেষ ভরসা স্থল!" একদমে কথাগুলো বলে থামলেন সুকুমারবাবু। স্তুতি শুনলে দেবতার হৃদয় অবধি গলে যায়, আর আমার বড় বুকের বৌদি তো এমনিতেই কোমলহৃদয়া! একগাল হেসে বলল, "ঠিক আছে! ঠিক আছে! আমি আপনার কেসবিবরণ শুনব কিন্তু কেস নেব কি নেব না সেটা আমিই ঠিক করব।" সুকুমারবাবু যেন ধড়ে প্রাণ পেলেন, "একদম একদম!" তারপর একটু গলা খাঁকারী দিয়ে বুক পকেট থেকে একটা গোল্ডফ্লেক বের করে ঠোঁটে লাগিয়ে আগুন ধরালেন, কী বলবেন না বলবেন পুরোটা ভেবে নিলেন একবার। তারপর ধোঁয়া ছেড়ে নিজের বক্তব্য শুরু করলেন,
"ধুম্রগড়! এখান থেকে প্রায় শত কিলোমিটার পশ্চিমে বিহার আর পশ্চিমবঙ্গের ঠিক সীমান্তে গেলে হদিশ পাবেন এ জায়গার। পাহাড়ের কোলে থাকা এ জায়গায় প্রায়শই পাহাড়ী ধোঁয়া দেখতে পাওয়া যায়, তাই মনে করা হয় এইকারণেই এই জায়গার নাম ধুম্রগড় দেওয়া হয়েছে। কেউ কেউ আবার বলে, বখতিয়ার খলজি যখন বাংলা দখল করে, তখন একদল সৈন্য এই অঞ্চলে আসে এবং এখানকার যুবতী রমণীদের সর্বনাশ করার চেষ্টা করে, সম্মানরক্ষার্থে সেই সমস্ত রমণীরা রাজপুত নারীদের মতই জহরব্রত পালন করে। সতীত্ব বাঁচাতে তাদের জীবন্ত জ্বলনের দহনকালে চিতা থেকে এমন ধোঁয়া উঠেছিল যে বহুদিন এই এলাকা ধোঁয়া আর কুয়াশায় ঢেকে গিয়েছিল, তাই এর নাম ধুম্রগড়! ঘটনা যেটায় হোক, এই ধুম্রগড় এখন কার দখলে সে নিয়ে বিতর্কের সীমা নেই। যে দুই রাজ্যের সীমানাঘেঁষে এ জায়গা রয়েছে তাকে বিহার বলে আমাদের, আর পশ্চিমবঙ্গও বলে আমাদের! অথচ দুই রাজ্যের কেউই এখানকার বাসিন্দাদের দায়ভার নেয় না। এখানে এখনও অবধি আইনের শাসন নেই। দিনেমানে খুন, ;.,, কিডন্যাপিং এসব লেগেই আছে। তার সঙ্গে জড়িয়ে আছে অভাব। সাঙ্ঘাতিক অর্থের অভাব এখানকার লোকজনের। চরম অশান্তির বাতাবরণে এই এলাকার লোকেদের প্রতিদিন বেঁচে থাকতে হয়। পুলিশ আছে, বন্দুক নেই। পুলিশ ফাঁড়ির সামনেই জুয়ার আড্ডা, মদের দোকান আর গাঁজার ঠেক! দুই রাজ্যের যত দুষ্কৃতী রয়েছে, তারা এখানে আসে মাথা বাঁচাতে। তাদের ধরতে না বাংলা পুলিশ পাঠায় না বিহার। চারিদিকে পাহাড় ঘেরা থাকায়, স্বাভাবিকভাবেই ধুম্রগড় প্রাকৃতিক দূর্গবেষ্টিত হয়ে রয়েছে, যত ক্রিমিনাল আছে তাদের নিশ্চিন্তবাসের আস্তানা আজ এই ধুম্রগড়, একে দুষ্কৃতীদের স্বর্গরাজ্য বললেও অত্যুক্তি করা হয় না। সোজা বাংলায় বলা যায়, ধুম্রগড় হল আদত নৈরাজ্যের দেশ এবং এই আধুনিককালেও নিজের ধুম্রগড় নামের মহিমা সে বজায় রেখেছে, তার প্রাণঘাতী ধোঁয়ার হাত থেকে এখানকার বসবাসকারীদের পরিত্রাণ নেই।" এই অবধি বলে সুকুমার বাবু একটু থামলেন। তারপর ফের সিগারেটে টান দিয়ে শুরু করলেন, "আমার প্রপিতামহ ৺শ্রী সুরঞ্জন পোদ্দার ছিলেন এই ধুম্রগড়ের শেষ জমিদার। আমাদের জ্ঞাত পূর্বপুরুষদের প্রায় সকলেই পেশাদার স্বর্ণকার ছিলেন। আমাদের তৈরী অলঙ্কার দেশের সব রাজবাড়ীগুলোতে খুঁজলে আপনি একটা না একটা পাবেনই। আমি শুনেছি, খোদ মুঘল সম্রাট আকবরের সম্রাজ্ঞী যোধাবাঈয়ের গলার রত্নসপ্তক কণ্ঠহার আমার এক পূর্বপুরুষ ৺শ্রী সুবীরেন্দ্র পোদ্দার তৈরী করেছিলেন আগ্রাতে। বাংলায় যখন ইংরেজ শাসন শুরু হয় প্রায় তখনই বলতে গেলে আমাদের জমিদারির পত্তন ঘটে ধুম্রগড়ে। দেশ স্বাধীন হওয়ার পরেও সেই জমিদারি চলেছিল কিন্তু ধীরে ধীরে বংশের উত্তরপুরুষরা ধুম্রগড়ে আর থাকতে চায় নি। আমার পিতামহ ভাগ্যান্বেষণ করতে করতে এখানে আসে এবং তারপর থেকে আমরা এখানেই আছি। এতকথা আপনাকে বললাম তার কারণ আছে।" সুকুমারবাবু এতদূর অবধি বলে বেশ কিছুক্ষণ চুপ করে রইলেন। সিগারেটের শেষের দুটো টান দিয়ে সেটা অ্যাশট্রেতে গুঁজে নিভিয়ে দিয়ে, গলা খাঁকারী দিয়ে আবার বলতে লাগলেন,
"যেমনটা বলছিলাম, আমার প্রপিতামহ ছিলেন ধুম্রগড়ের শেষ জমিদার। তাকে আধুনিক ধুম্রগড়ের স্থপতি বলা যেতে পারে, দুর্বৃত্তের স্বর্গরাজ্য হয়ে ওঠার পথ প্রশস্ত হয়েছিল ওনার আমলেই। প্রজাদের থেকে প্রয়োজনেরও বেশী কর আদায় করা, রাজস্ব দিতে ব্যর্থ হলে পোষা লেঠেল লাগিয়ে সেই প্রজাকে মারধর করা, সর্বস্ব আত্মসাৎ করা, কোনটাই বাদ দেন নি উনি। কিন্তু যেটা তাঁর সবচাইতে দোষ ছিল, সেটা হল যুবতী নারীদেহের প্রতি অদম্য টান। প্রায় সমস্ত প্রজাদের বউদের নিজের বিছানায় তুলেছেন উনি। স্বামীদের সামনে তাদের বিয়ে করা বউদের সাথে সঙ্গম করার তীব্র নেশা ছিল তার। ছেলের সামনে মাকে উলঙ্গ করে বাঈজী নাচানো এসব করেই কৈশোর-যৌবন থেকে প্রৌঢ়ত্ব পার করেছেন তিনি। বিহার আর বাংলার দুই রাজ্যের করাপ্টেড অফিসার নেতা মন্ত্রীদের সাথে ওঠাবসা ছিল তাঁর ফলে দেশ স্বাধীনের পরেও সমস্যায় পড়তে হয় নি। বলা হয়, ধুম্রগড়ের স্থায়ী বাসিন্দাদের অর্ধেক জন সুরঞ্জনের অবৈধ সন্তান বা সেই সন্তানদের বংশধর। আমার পিতামহ নিজের বাবার এই রূপ বরদাস্ত করতে পারেননি এটাই নাকি সবচেয়ে বড় কারণ তিনি এখানে পালিয়ে আসেন। তাঁর আসার বছর পাঁচেক পর খবর আসে, এক প্রজার সদ্যবিবাহিত স্ত্রীর সাথে সঙ্গমরত অবস্থাতেই সুরঞ্জনের হার্ট অ্যাটাক হয় এবং তিনি মারা যান।"
"অত্যন্ত গুণী পুরুষ!" বড়বৌদি ঠোঁটের কোণে মুচকি হাসি এনে বলল, "বেঁচে থাকলে একবার সাক্ষাৎ করতাম অবশ্যই। যাইহোক, তারপর বলুন।"
সুকুমারবাবুও একটু মুচকি হেসে ফের বলতে শুরু করলেন, "মোটামুটি আগাগোড়া আমাদের প্রেক্ষাপট পুরোটাই বললাম। এখন ঘটনা হল, ছোট থেকে একটা কথা শুনে আসছি, সুরঞ্জন নাকি পিতামহের গৃহত্যাগের আগে আমার পিতামহীর হাতে একটি দলিল দেন, এবং বলেন, আমাদের বংশের সমস্ত পূর্বপুরুষদের জমানো সম্পত্তির হদিশ এই দলিলে রয়েছে। যদি কখনও আমাদের কেউ প্রবল আর্থিক কষ্টের মুখোমুখি হয় তবে সে যেন এ দলিলের ব্যবহার করে ধনসম্পত্তি খুঁজে বের করে। আমি আমার বাবার কাছ থেকে একথা শুনেছিলাম কিন্তু মাথা ঘামাই নি। কিন্তু সম্প্রতি আমরা বাড়িটা একটু রিনোভেশনের কাজ চালাই তখন জিনিসপত্র এদিক সেদিক করার সময়ই ওই দলিলটা খুঁজে পাই। বিশ্বাস করুন, প্রথমে দলিলটা দেখে আমি হতভম্ব হয়ে গেছিলাম। বুঝতে পারছিলাম না আমার বংশের সম্পত্তির দলিল হিসাবে গণ্য হওয়া বস্তু আদতে এমন বিতিকিচ্ছিরি কোন কাগজ হবে! এত জঘণ্য জিনিস আমি কস্মিনকালেও দেখিনি। প্রথমে ভেবেছিলাম, সুরঞ্জন নিজের বংশপুরুষদের সাথে চরম রসিকতা করেছেন কিন্তু পরে খেয়াল পড়ল সুরঞ্জন নিজের রক্তবাহকদের সাথে কখনও বিশ্বাসঘাতকতা করবেন না, পাশাপাশি সুরঞ্জনের একটা বড় গুণ ছিল হেঁয়ালি করার। তিনি এখানেও সেই হেঁয়ালি করেছেন বলে আমার বিশ্বাস। এত সহজে তিনি কারও হাতে সম্পত্তি তুলে দেবেন না!"
সুকুমারবাবু থামলে বড়বৌদি জিজ্ঞেস করলেন, "দলিলটা এনেছেন!" সুকুমারবাবু ঘাড় নেড়ে একটা মোটা বই বের করলেন, তার ভেতরে লাল শালুতে ঢাকা দলিলখানি বের করলেন। শালুর মোড়ক খুললে দেখলাম, কোথায় দলিল! এ যে, একটা হলদে জীর্ণ-দীর্ণ-বিবর্ণ কাগজ! দুয়েক জায়গায় ঈষৎ ছিঁড়ে গেছে, কাগজের উপরের দিকের বাম কোণ একটু মুড়ে গেছে। কাগজের উপরে একটি ধনসম্পত্তি ভরা সিন্দুকের ছবি আঁকা আছে, তার নীচে কালো রঙের কালিতে হাতের লেখনীতে একটি ছড়া লেখা রয়েছে। সে ছড়া পড়ার পর আমার চোখ কপালে উঠে গেল। পদ্যের আকারে লেখা আছে,
"তিন চোদায় হাততালি
চার চোদনে ঘর খালি
চুদতে চলল নিত্যানন্দ
গাঁড় চোদায় নাই আনন্দ
চোদনকাব্য যার জানা
সেই খুঁজে পাবে ঠিকানা
লুকিয়ে আছে মনের কোণে
ধুম্রগড়ের পদ্মবনে"