03-02-2023, 10:38 PM
১১.
(ক্রমশ)
রমণোত্তীর্ণ মধ্যরাত্রে পুনরায় এক অযাচিত প্রহেলিকায় তন্দ্রা হৃত হইয়া যাইল ডিক সাহেবের।
সহসা তিনি অনুভব করিলেন, তাঁহার সর্বাঙ্গ দারুণ অগ্নি-গ্রাসে নিমজ্জিত হইয়াছে। তৎসঙ্গে তিনি শুনিতে পাইলেন, সেই অপরিচিতার কন্ঠে, এক করুণ হাহাকারের ধ্বনি। ধ্বনিটি মুহূর্তে মিলাইয়া আসিল; ডিক অনুভব করিলেন, কাহারা যেন বলপূর্বক ওই সুন্দরীকে, তাঁহার নিকট হইতে দূরে, হরণ করিয়া লইয়া যাইতেছে এবং সেই দুর্বৃত্তরাই এই কুটিরে কখন সঙ্গোপনে আসিয়া, অগ্নিসংযোগ করিয়া দিয়াছে!
প্রবল ধূম্রপাকে শ্বাসরুদ্ধ হইয়া, কোনও মতে জ্বলন্ত ও দগ্ধ দেহে, ডিক সেই কুটির মধ্য হইতে বাহিরে আসিতে সমর্থ হইলেন।
অতঃপর নিকষ রাত্রিতে, অচেনা ও নির্জন সেই পল্লী-প্রান্ত হইতে, দহন-প্রদাহ-ক্লীষ্ট ডিক সাহেব, দিগ্বিদিক জ্ঞানশূন্য হইয়া ছুটিতে-ছুটিতে আসিয়া, আবার ভরা গঙ্গার বুকেই ঝাঁপাইয়া পড়িয়া, আপনার প্রাণ ও নিয়তিকে, নদী-স্রোতেই ভাসাইয়া দিলেন।
১২.
পরদিন প্রত্যূষে ডিকন ইরেকশন, পুনরায় সেই অচেনা ঘাটের প্রান্তে জাগ্রত হইয়া উঠিলেন। তাঁহার দেহে স্থানে-স্থানে আগুনে ঝলসাইয়া ক্ষত সৃষ্টি হইয়াছিল। কিন্তু সে সকল বিষয়কে ডিক গ্রাহ্য মাত্র করিলেন না।
অচিন পল্লির অখ্যাত নদীঘাটে একজন শ্বেতাঙ্গ সাহেবকে এই রূপে দগ্ধ ও কর্দমক্লীষ্ট অবস্থায় পড়িয়া থাকতে দেখিয়া, নেটিভ পল্লিবাসীগণ, কৌতূহল পূর্বক পরস্পর ঘনসন্নিবিষ্ট হইয়া দাঁড়াইয়াছিল। কিন্তু রাজার জাতকে তাহারা সহসা কোনও প্রশ্ন করিবার সাহস পাইতেছিল না।
ডিক তাহাদের ভিড়কে এক প্রকার অগ্রাহ্য করিয়া, আবার দৌড়াইয়া সেই দগ্ধ কুটিরটির সম্মুখে আসিয়া উপস্থিত হইলেন। কিন্তু সেইখানে তিনি আর কোনও দ্বিতীয় জনমানুষের উপস্থিতি অনুভব করিতে পারিলেন না।
এক অব্যক্ত যন্ত্রণায় অকস্মাৎ ডিকের হৃদয় মথিত হইয়া যাইল। কোনও নারীর প্রতি এই রূপ অন্তরের টান, ইতঃপূর্বে তিনি কখনও অনুভব করেন নাই। মাত্র একটি রাত্রে, এমন দুর্যোগের আবহে, তাহার দেহের মধ্যে নিজের দেহকে সঞ্চার করিবার জৈবিক ক্রিয়ার মধ্য দিয়াই, কখন যে ডিক আপনার হৃদয়কে, ওই কুহকিনীর সহিত চির-বন্ধনে বাঁধিয়া ফেলিয়াছিলেন, তাহা তিনি নিজেই জ্ঞাত হইবার অবকাশ পান নাই।
এক্ষণে কী হইতে যে কী হইয়া যাইল, তাহারাও কোনও রূপ ব্যাখ্যা, আপনার নিকট সহস্রবার প্রশ্ন করিয়াও ডিক জানিতে পারিলেন না।
কে ওই নারী? কেন সে ওই ঝড়ের রাত্রে তাঁহাকে সহসা ঘাট হইতে বাঁচাইতে আসিয়াছিল? কেন সে এমন বিনা বাঁধায়, প্রেয়সীর ন্যায় ডিকের সহিত এরূপ সাবলীল অথচ গভীর সঙ্গমে সঙ্গত হইয়া যাইল? কাহার নিকট সে এই প্রকার পরিপোক্ত ইঙ্গ-দেশিয় ব্লো-জব দোহন-কলা শিখিল? কাহারাই বা হঠাৎ তাহার গৃহে এই রূপে অগ্নিসংহার করিয়া, তাহাকে অচম্বিতে হরণ করিয়া লইয়া যাইল? তাহাকে দুর্বৃত্তের দল লইয়াই বা যাইল কোন স্থলে? তাহারা কী সুন্দীকে শেষ পর্যন্ত হত্যা করিল?
কি কারণে এই সকল ঘটনা ঘটিল?
ডিক কিছুই অনুধাবন করিতে পারিলেন না। তিনি আপনার কেশাকর্ষণ করিতে-করিতে, সাশ্রু-নেত্রে, সেই ভস্মীভূত ভবনের দ্বারপ্রান্তে অবশেষে বসিয়া পড়িলেন।
সকালের নব ঊষাও এক্ষণে সাহেবের নিকট ঘোর অমাবস্যার অন্ধকারসম বোধ হইল…
১৩.
ডিক সাহেব তখন কাতর হইয়া, তাঁহার সমুখে জড়ো হওয়া কৌতূহলী জনতার উদ্দেশে, তাঁহার বিজাতীয় বঙ্গালায় বলিয়া উঠিলেন: "পোড্মারানী কুথায় গিয়াছে, কাহারা টাহাকে ধরিয়া লইয়া গিয়াছে, টুমরা কী কিছু তার বলিতে পারো?"
কৌতূহলী জনতা, ফিরিঙ্গি সাহেবের মুখে 'পোঁদমারানী' নামক চটুল ও গ্রাম্য অবশব্দখানি শুনিয়া, তৎক্ষণাৎ উচ্চহাসে ফাটিয়া পড়িল। কিন্তু ডিকের প্রশ্নের কেহই কোনও সদুত্তর করিতে পারিল না।
তখন ডিক সাহেব উন্মত্তের ন্যায় জনতার ভিড় ঠেলিয়া, পথের উপর উঠিয়া আসিলেন। তিনি উদ্ভ্রান্ত পদচারণায় নদী পার্শ্বস্থ হাটে উপস্থিত হইয়া, উন্মাদের ন্যায় জনে-জনে ধরিয়া-ধরিয়া, উত্তেজিত স্বরে জিজ্ঞাসা করিতে লাগিলেন: "প্লিজ, সে টু মি, ডু ইউ নো, হোয়্যার ইজ় পোড্মারাণী? আমি যে তাহাকে ভীষণ রকম ভালোবাসিয়া ফেলিয়াছি!"
কিন্তু হাটুরে জনতার কেহই, ডিকের প্রশ্নের কোনও রূপ উত্তর করিল না। বদলে সকলেই শ্বেতাঙ্গের মুখে বিজাতীয়ভাবে গ্রাম্য বঙ্গালার একটি অশ্লীল পদ, বারংবার ঝংকৃত হইতেছে শুনিয়া, দারুণ পুলকে, আপনাদিগের দন্তসকল বিকশিত করিতে লাগিল।
অতঃপর বটবেদিমূলে উপবেশনরত এক বয়োবৃদ্ধ, শ্রান্ত ডিকের স্কন্ধে আপনার হস্ত স্থাপনা পূর্বক, রসস্থ স্বরে বলিলেন: "আমাদের গাঁয়ে পোঁদমারানি কেউ নেই গো, সায়েব! এ গাঁয়ের সব মেয়েই যে গুদমারানি।
তবে তুমি যার খোঁজ করছ, তার খবর আমি তোমাকে দিতে পারি। কিন্তু… সে মনে হয় এতোক্ষণে…"
বৃদ্ধ তাঁহার সংলাপ সম্পূর্ণ করিলেন না; হুঁকার ধূম্র তাঁহার বলিরেখাময় মুখমণ্ডল আবৃত করিয়া, উহ্য বাক্যবন্ধটির চরম অভিঘাত, ডিকের অন্তঃকরণে, তীক্ষ্ণ শেলের ন্যায় বিদ্ধ করিল।
আর তাঁহার ওই অসম্পূর্ণ বাক্য শ্রবণ করিয়াই ডিক সাহেব হাটের মধ্যিখানে, পথের ধূলাতেই বাহ্যজ্ঞানরহিত হইয়া ধপ্ করিয়া বসিয়া পড়িলেন।
তাঁহার মুখ হইতে আপনার অজান্তেই অস্ফুটে দুইটি কথা নির্গত হইয়া আসিল: "ওহ্ নো! এ হতে পারে না!"
১৪.
কী হইয়াছিল এবং কী হইতে পারে, এ অধ্যায়ে আমরা সেই সকল কথা, ওই হাটুরে বৃদ্ধের মুখ হইতে ডিকন সাহেবের নিমিত্ত জ্ঞাত হইবার পূর্বে, ১৭৯১ ইঙ্গ-সনের কালে, বঙ্গালার রাজনৈতিক অবস্থা বিশেষকে ঈষৎ বিবেচনা করিয়া লইব। তাহা হইলে এ কাহিনির অতঃপশ্চাদাংশ হৃদয়ঙ্গম করিতে আমাদিগের অধিকতর বেগ পাইতে হইবে না।
আমরা যেই কালের বর্ণনা করিতেছি, তখন এই বঙ্গালায় সদ্য ইংলন্ড দ্বীপরাষ্ট্রের ক্ষমতাচূড়ামণি, কিং জর্জের সনদে পুষ্ট, ‘কোম্পানির শাসন’ স্থাপিত হইয়াছে।
ইহার অর্ধ শতকেরও অল্প সময় পূর্বে, এই কোম্পানি-ফৌজের হস্তেই বঙ্গালার শেষ নবাব সিরাজ-উদ্-দৌল্লা ফৌত হইয়াছেন। অতঃপর কোম্পানির মনোনীত পুতুল-নবাব মিরজাফর ও তৎপরবর্তীতে তাঁহারই জামাতা, মিরকাশিমের পতনও সংঘটিত হইয়া গিয়াছে বক্সারের যুদ্ধে।
এ স্থলে উল্লেখ্য, লোক-মুখে প্রচারিত ‘কোম্পানি’-র পুরা নাম হইল ইস্ট-ইন্ডিয়া-কোম্পানি। ইহারা একটি স্বশাসিত বাণিজ্য সংস্থা, যাহারা ইংলন্ডের মহারাজার অনুমতিপত্র লইয়া, এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের অন্যান্য আরও বহুলাংশে দাপাইয়া ঔপনিবেশিকতার ব্যবসা চালাইত। এই জন্যই তৎকালে কথিত হইয়াছিল, কোম্পানির সূর্য পৃথিবীর বুক হইতে কখনও অস্ত যায় না! অর্থাৎ কোম্পানির ভারতীয় উপনিবেশে যখন সূর্য পশ্চিম পাটে ঢলিত, তখন হয় তো লাতিন-দেশের কোনও শহরে, কাক ডাকিবার কাল আরম্ভ হইয়া গিয়াছে।
এ হেন কোম্পানির মস্তকসম ব্যাক্তি, লাট-বাহাদুরেরা, ঔরঙ্গজেব পরবর্তী অযোগ্য মুঘল বাদশাহদের, অতি সহজেই অর্থে ও যুদ্ধে পরাস্ত করিয়া, আপনাদের পকেটস্থ করিয়া ফেলিলেন।
এ ছাড়াও বিভিন্ন শক্তিধর দেশি রাজন্যগণ, যেমন, কর্ণাটের টিপু, তেলিঙ্গানার নিজাম, আওধের ওয়াজেদ শা এবং বঙ্গালের সিরাজকে গদিচ্যূত করিয়া, তাহাদের স্থলে নিজেদের ‘গভর্নর’ নামক প্রতিনিধিদিগকে শাসক রূপে প্রতিষ্ঠিত করিয়া দিলেন। এ দেশের অশিক্ষিত জনতা, গভর্নর নামক তাহাদের এই নূতন লালমুখো বৈদেশিক রাজাগণকে, ‘লাটসাহেব’ বলিয়া ডাকিতে শিখিল।
এইরূপে দিনে-দিনে তাই কোম্পানিই, মুঘল পরবর্তী ভারতবর্ষ ও বঙ্গালার, নবতম শাসক হইয়া উঠিল।
কোম্পানি বরাবরই ইংল্যান্ডের রাজতন্ত্রের অনুগত সেবক রহিয়াছিল। তাহারা এ দেশের ধন হরণ করিয়া, ইংল্যান্ডের রাজার গাউনতলে সেই রত্নরাশি উজাড় করিয়া, তাঁহাকে যৎপরনাস্তি খুশি করিয়া থাকিত। তাহাদের বাড়বাড়ন্তের সহিত সঙ্গতি রাখিতে না পারিয়া, এই পোড়া দেশ লুন্ঠন করিবার নিমিত্ত আসিয়াও, অন্যান্য ইউরোপীয় জাতিগণ, যেমন, পর্তুগিজ, ওলোন্দাজ, দিনেমার ও ফরাসিরা, ক্রমশ বঙ্গাল ও এ দেশের অন্যান্য প্রান্ত হইতে আপনাদের ব্যবসা গুটাইয়া লইতে বাধ্য হয়।
আমরা যে সময়ের কথা বলিতেছি, সেই কালে কোম্পানির একচ্ছত্র অধিকার সবে বঙ্গালাদেশের বুকে একটু-একটু করিয়া আপনার ঘাঁটি পোক্ত করিবার প্রয়াস সূচনা করিয়াছে। তখনও ভাগিরথী তীরস্থ বিভিন্ন বর্ধিষ্ণু জনপদ, যেমন, ফরাসডাঙ্গা হইতে ফ্রানসিসিরা, ব্যান্ডেল হইতে হাম্মাদ-পর্তুগিজরা, চুঁচড়ো হইতে ওলোন্দাজরা এবং ফ্রেডরিকনগর (শ্রীরামপুর) হইতে দিনেমারগণ, একেবারে নিশ্চিহ্ন হইয়া যায় নাই।
এই সময় কলিকাতা নগরীর পত্তন ও প্রসার সবে মাত্র এক শতকেরও অল্প সময়ে ঘটিয়াছে এবং স্যার উইলিয়াম বেরি, সুদূর ইঙ্গভূমি হইতে এই দেশে পদার্পণ করিয়া স্বপ্ন দেখিতেছেন, তিনি বঙ্গালিদের মুখের ভাষাকেই, লিখিত রূপে প্রথম মুদ্রণজন্ম দান করিবেন।
তখনও বেরির উত্তরসূরি ও বঙ্গালা ভাষার প্রথম ভগীরথ, বিদ্যাসাগরেশ্বরের কালপর্বের সূচনা সংঘটিত হইতে অর্ধশতাধিক কাল, ভবিষ্যতের গর্ভে নিহিত রহিয়া গিয়াছে…
১৫.
যেই সময়কালের কথা আখ্যায়িত হইতেছে, সেই কালে ইস্ট-ইন্ডিয়া-কোম্পানির বাড়বাড়ন্ত, সারা বিশ্বেই অশ্বমেধ যজ্ঞের নিমিত্ত ধাবমান বল্গাহীন তূরগের গতিতেই ছড়াইয়া পড়িয়াছে। এও শুনা যায়, সেই কালে গোটা পৃথিবী হইতে কোম্পানি যে পরিমাণ সম্পদ লুন্ঠন ও আহোরণ করিত, তাহার অর্ধ পরিমাণমাত্র ইংল্যান্ডের রাজ-কোষাগারে ঢালিয়া দিবার পরও, ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভাঁড়ারে যা পড়িয়া থাকিত, তাহাতেই তাহারা খোদ ইংল্যান্ডে আরেকখানা সমশক্তিধর রাজা বা রাণিকে সিংহাসনে বসাইয়া দিবার ক্ষমতা রাখিত! তাই এই সময় বহু ক্ষেত্রেই কোম্পানি, রাজার শাসনকে ফুৎকারে উড়াইয়া দিয়া, নিজেদের পেষণযন্ত্রে, ঔপনিবেশিক দেশের মানুষদের যারপরনাই অকথ্য অত্যাচার করিয়া থাকিত।
ভারতবর্ষকে পদানত করিবার জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই সময়ে বিশেষ কয়েকজন জাঁদরেল লাটসাহেবকে নিযুক্ত করিয়াছিল। এই সকল দুঁদে রাজনৈতিকগণ, যুদ্ধের পাশাপাশি, হীন কূটনীতিতেও সিদ্ধহস্ত রহিয়াছিলেন। তাহাদের মধ্যে রবার্ট ক্লাইভ আসিয়া বঙ্গালার সিরাজকে কীরূপ হীন ষড়যন্ত্র ও ছদ্ম যুদ্ধে পরাভূত করিয়াছিলেন, তাহা ইতিহাসের পাতায়-পাতায় আজও সমুজ্জ্বল সলজ্জতার সহিত উৎকীর্ণ রহিয়াছে।
একইভাবে আরেক লাটসাহেব লর্ড কর্নওয়ালিস, প্রবল বিক্রমে দাক্ষিনাত্যের মহিশূরে, সুলতান টিপুকে হস্তি পদতলগত করিয়া, অতঃপর ব্রিটিশদের ভারতে মূল ঘাঁটি, কলিকাতার কুঠিতে আসিয়া আসীন হইয়াছিলেন। এই সময়ই তিনি বঙ্গালার মানুষের উপর ইতিহাস-কুখ্যাত তাঁহার চিরস্থায়ী বন্দোবস্ত নামক শুল্ক বন্টনের হীনতম নীতি চাপাইয়া দিয়াছিলেন।
আমাদের কাহিনি যে সময়ে আবর্তিত হইতেছে, তখন সদ্য বঙ্গালাদেশের দিকে-দিকে লর্ড কর্নওয়ালিস প্রবর্তিত চিরস্থায়ী বন্দোবস্ত বলবৎ হইয়াছে, বা হইতেছে। ইহাতে দরিদ্র প্রজাকুলের দুর্দিন আরও ঘনাইয়া উঠিয়া দেশিয় জমিদারদিগকে আরও অত্যাচারি হইবার সুযোগ করিয়া দিতেছিল।
এই মহেন্দ্রক্ষণে উত্তর ও পূর্ব ভারতের দিকে-দিকে ফকির ও সন্ন্যাসীগণ, ইংরাজ ও দেশি রাজাদের এই অন্যায় সাঁটের বিরুদ্ধে, গরিব প্রজাদের পক্ষ লইয়া বিদ্রোহ ঘোষণা করিল। ইতিহাস ইহাকে অষ্টাদশ শতকের ‘সন্ন্যাসী বিদ্রোহ’ বলিয়া আখ্যায়িত করিয়াছে।
ঘন জঙ্গলাকীর্ণ বঙ্গালদেশের দিকে-দিকে সেই সময়ে এই সন্ন্যাসীদিগের বিদ্রোহ, কোম্পানির লালমুখোদের এবং তাহাদের পদলেহনকারী দেশি জমিদারদিগকে, যথেষ্ট হেনস্থা করিতে সমর্থ হইয়াছিল, ইহার সুস্পষ্ট প্রমাণ ইতিহাসে মিলে।
সন্ন্যাসী ও কাপালিকগণ সেই কালে গভীর অরণ্যে ডাকাতদল গঠন করিয়া, দিকে-দিকে কোম্পানির কুঠি ও দেশিয় জমিদারদিগের খাজাঞ্চিখানা লুঠ করিয়া বেড়াইত। এবং তাহাদের লুন্ঠিত সম্পদ, তাহারা পাশ্চাত্য লোককাহিনির রবিন হুড নামক তস্করের ন্যায়ই, গরিবের মধ্যে অকাতরে বিলাইয়া থাকিত।
এই বিদ্রোহী সন্ন্যাসীদিগের মধ্যে দিগম্বর পাঠক ও তাহার শিষ্যা দেবী বউদিরাণি-র বীরত্বের কথা, আজও বঙ্গালার বহু লোককাহিনি, শ্রদ্ধার সহিত স্মরণ করিয়া থাকে…(ক্রমশ)