27-01-2023, 10:23 AM
(27-01-2023, 12:46 AM)nextpage Wrote: পৃথিবী নামক মঞ্চে কোন আসন ফাঁকা থাকে না, চরিত্রের বদলে চরিত্র আসে। নায়কে বদলে নায়ক ভিলেনের বদলে ভিলেন আর প্রয়োজনের বদলে....
এই সন্দীপ কি সেই সন্দীপ নাকি অন্য কেউ যেটা ভাবছি সেটাই কি নাকি লেখকের তৈরী মরীচিকা। পথ হারালে চলবে না...
"নারী আমরা সব পারি" কথাটা কিন্তু এমনি এমনি বলে না। নারী যেমন গড়তে জানে তেমনি ধ্বংসলীলায় বেজায় পারদর্শী। তবে শরীরের প্রেম হোক কিংবা মনের ভালোবাসা সেটাতে লালুর যে আমূল পরিবর্তন এসেছে তা তো চাক্ষুষ প্রমাণ পেলাম নইলে তো কামরাজের কাছ থেকে বাঁচার জন্য পর্ণা ওর মোক্ষম অস্ত্র হতেই পারতো।
শুরু টা হয়েছে আজ অন্য মাত্রায়। লোকমুখে একটা চলতি প্রবাদ আছে "পাগলি টাও মা হলো, বাবা হলো না কেউ" এটাতে পুরুষের পৌরুষ্য যে কতটা ঘৃণিত হয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না সেখানেও কিছু মানুষের হুশ আছে বলেই পাপের ভারে ন্যুব্জ পৃথিবী টিকে আছে৷
হিয়া বা সুজাতার সাথে গোগোলের টানাপোড়েন এত তাড়াতাড়ি মিটে যাবে সেটা আশা করি নি তাই সেটা নিয়ে কিছু বলবো না। তবে একরাশ অভিমান জমা হয়ে আছে গোগোলের মনে, কেউ যে তাকে কখনো তার মত করে বুঝতেই চায় নি। সবাই তাদের নিজেদের মত করে ওকে পেতে চেয়েছে।
কামরাজ সামন্ত বধ লীলা শ্রবণে অধির আগ্রহে অপেক্ষা করবো।
তুমি যে আমার প্রতিটা পর্বের প্রত্যেকটি লাইন খুব মনোযোগ সহকারে পড়ো সেটা তোমার মন্তব্যেই বোঝা যায়।
ঠিকই বলেছো .. একজন নারী যেমন কোনো পুরুষ এবং তার পরিবারকে ধ্বংস করতে পারে (এর উল্লেখ এই উপন্যাসের শুরুর দিকেই পাওয়া গিয়েছে), আবার একজন নারী বিপথে চলে যাওয়া এক পুরুষ এবং তার সত্তাকে আলোয় ফিরিয়ে আনতে পারে।
গোগোলকে কেউ তার মতো করে বুঝতে চায়নি, নিজের ইচ্ছে মতো, নিজের সুবিধা মতো গ্রহণ (ব্যবহার কথাটা বললাম না, খারাপ শুনতে লাগে তাই) করেছে আবার ভুল বুঝে মাঝেমধ্যে বর্জন করেছে তাকে .. এটাও তোমার একদম সঠিক observation,
আর সন্দীপ সেনগুপ্তর ব্যাপারটা না হয় পরের পর্বের জন্যই তোলা থাক।
সবশেষে বলি অনেক ধন্যবাদ সঙ্গে থাকো এবং পড়তে থাকো।