21-01-2023, 10:06 PM
ঊনত্রিংশ পর্ব
ল্যাংচা ততক্ষণে টোটাল বাওলামি করা শুরু করে দিয়েছে। পরণের লুঙ্গীর কষিটা প্রায় খুলে যায় যায় অবস্থা; মুখ দিয়ে গ্যাঁজলা বেরোচ্ছে, গায়ের ফতুয়াটা খুলে এক হাতে ঘোরাচ্ছে এবং অপর হাতে ছাব্বিশ ইঞ্চি বুক চাপড়াতে চাপড়াতে তারস্বরে চেঁচাচ্ছে, “শেগো, পুঙ্গীর পুত, খানকির পুঁটকি দিয়ে বের হওয়া মাস্টার, আমার ইস্তিরিকে চুদে পেট করেছিস বাবাচোদা বেলুনফাটা মাঁগমারানী, আজ তোর পোংগা আমি ফাটাবো”। একটু আগেই বস্তির ভেতরে ল্যাংচার বাসায় যে সিনেমাটা হচ্ছিলো, তার পার্ট দু দেখার আশায় মূহূর্তের মধ্যে একটা ভীড় জমে গেলো। ল্যাংচার তিন স্যাঙ্গাত, ন্যাপলা, ধেনো আর দানা, যারা একটু আগেই ল্যাংচার পয়সায় মাল খেয়েছে, কৃতজ্ঞতা স্বরুপ তারাও তার সঙ্গে কাঁচা খিস্তির ফোয়ারা ছড়িয়ে দিতে লাগলো।
ব্যবসার সময়ে ঠেকে ক্যাজরা বিজলী একদমই পছন্দ করে না। মাল খেয়ে দাম না দিয়ে যাতে কেউ পালাতে না পারে, সে জন্য সে দুজন মাস্তান পুষেছে; কিন্তু তারা একটু বেশী রাতের দিকে আসে; কারণ ওই ধরণের ক্যাজরাগুলো বেশী রাতে বেশী হয়। অবশ্য এই ধরণের খুচরো মালগুলোকে সে নিজেই সাল্টে দিতে পারে। ঘাড় ধরে গাড়ে এক লাথ মারলেই খালের জলে গিয়ে পড়বে; খালের নোংরা জল পেটে গেলেই নেশা আপনে আপ উতরে যাবে। খবরটা তার কানেও এসেছে, এই ছোকরা কামাই করতে ভিন রাজ্যে গিয়েছিলো, তার মাগটা বাবুপাড়ার এক মাস্টারের সঙ্গে শুয়ে পেট বাঁধিয়েছে। বাঁধিয়েছে তো বাঁধিয়েছে, তাতে কোন মহাভারত অশুদ্ধ হয়ে গিয়েছে। মেয়েছেলের চুত খালি জমিনের মতো, মালিক ফসল না ফলালে যে কেউ এসে ফসল ফলিয়ে যাবে। তার নিজেরই সাতটা সন্তানের মধ্যে চারটে তার স্বামী বুধুয়ার নয়। তাতে কি বুধুয়া তাকে ছেড়ে দিয়েছে না বিজলী অসতী হয়ে গিয়েছে!
রাজ্যের কাজ পড়ে রয়েছে; শুয়োরের ছাঁটের ঘুঘনিটা এখনও নামানো হয় নি। ছোকরাগুলোর সাথে নিজেই নিপটাতে গেলে অনেক সময় বরবাদ হয়ে যাবে। এক্ষুনি সিনেমা হলের ইভনিং শো শেষ হলেই খদ্দেরের ভীড় জমে যাবে। কি করবে ভাবছে বিজলী, তখনই দেখে, যে মাস্টার তার ইস্টুডেন্টদের নিয়ে তার ঠেকে আসে, সে ওই ছেলেটার কাঁধে হাত রেখে কিছু বোঝাচ্ছে।
কোন স্ফুলিঙ্গ থেকে যে বিপ্লবের বন্হিশিখা জ্বলে উঠবে কেউ জানে না। এটাই মার্কসবাদের শিক্ষা। সুতরাং কোনো ঘটনাকেই তুচ্ছজ্ঞান না করে মেহনতী জনগণকে সংগঠিত করে সঠিক নেতৃত্ব দেওয়াই প্রকৃত বিপ্লবীর কাজ। ল্যাংচার কেসটা শুনেই প্রফেসর চে’র মনে হলো, এটা শ্রেণী সংগ্রামের একটা ক্ল্যাসিক এক্সাম্পল, যেখানে ল্যাংচা বিলং করে ‘হ্যাভ নট’ ক্লাশে আর তার বউকে চুদে পেট করে দেওয়া মাস্টার ‘হ্যাভ’ শ্রেণীর প্রতিনিধি। আবহমান কাল ধরে এই দুই শ্রেণীর মধ্যে সংঘাত চলছে, চলবে। এর সঙ্গে নারী নির্য্যাতনের অনুপাণ, এক্কেবারে মহান নভেম্বর বিপ্লবের জেরক্স কপি। নেতৃত্বে বাংলার চে, কমরেড চেতন চৌধুরি। মানস্চক্ষে তিনি দেখতে পেলেন বাইক উড়িয়ে তিনি চলেছেন বলিভিয়ার জঙ্গলে। কাঁধে রাইফেল, পোঁদে কাস্ত্রোর বাঁড়া। সঙ্গমের অপরিসীম আনন্দে একের পর এক তিনি লিখে চলেছেন, বলিভিয়ান ডাইরি, মোটর সাইকেল ডাইরি, গেরিলা যুদ্ধের গুপ্তকথা, আর প্রত্যেকটাই বেস্ট সেলার হয়ে উঠছে। এক্ষুনি ল্যাংচাকে তাতিয়ে একটা বিক্ষোভ সংগঠিত করতে হবে। উত্তেজনায় শীর্ণ মুঠি উঁচিয়ে তিনি স্লোগান দিয়ে উঠলেন, “ইনকিলাব জিন্দাবাদ”; ঠেক থেকে কোন এক মাতাল জড়ানো গলায় গলা মেলালো, “আমরা খাবো, তোমরা বাদ”।
নারীত্বের প্রতি অবমাননা হয়েছে শুনেই খেপে উঠলো সুদর্শনা। একটা বৃহত্তর আন্দোলন সেও গড়ে তুলতে চায়। কৌস্তভের অবশ্য কোনো আদর্শ নেই; সে নারীবাদীও নয়, পুরুষবাদীও নয়, মার্ক্সবাদীও নয়, গান্ধীবাদীও নয়, সে হলো পাক্কা ধান্ধাবাদী। আজ রাতে তার ধান্ধা হলো ওই পাঞ্জাবী মাগীটার লদলদে গাঁড় মারা। এইসব আন্দোলন-টান্দোলনের ঝামেলায় সে মোটেও পড়তে চায় না। মারিজুয়ানা সবে কিক মারা শুরু করেছিলো মস্তিস্কের ধূসর কোষে, তার মধ্যে এইসব ক্যাজরা কার ভালো লাগে? কিন্তু এখন এদের সঙ্গ ছাড়া যাবে না। তার থেকে বরং আন্দোলন- আন্দোলন খেলাটা সর্টকাটে শেষ করে, প্রফেসরের বাড়ি গিয়ে ফুলটুস মস্তি লোটা যাবে। এইসব লাফড়া বিলকুল না-পসন্দ লাজোরও। বাঙ্গালীদের দিমাগে যে কি অজীব কীড়া আছে, মাঝেমাঝেই দিমাগ মে পলিটিক্স কি ভূত সওয়ার হোতি হ্যায়। লগতা হ্যায় পলিটিক্স হি ইনলোগোঁকা ফেবারিট পাসটাইম হ্যায়। হমেশা “চলছে না, চলবে না”। কিতনা আচ্ছি মহ্ফিল জম রহী থি, দিল কর রহা থা বো মস্ত নওজওয়ান সে আপন ফুদ্দি ঔর গাঢ় মারওয়া লে। লেকিন সারা প্ল্যানিংকা ইয়ে প্রফেসর ঔর বো লড়কিনে রায়তা ফ্যায়লাকে রখ দি। পর অব তো ইনকে সাথ রহনাই পড়েগা, নহী তো দোস্তোঁ মেঁ বেইমানি হো জায়েগী।
মিনিট দশেকের একটা জ্বালাময়ী বক্তৃতা এবং কিছু স্লোগানের পর প্রফেসর চে এবং সুদর্শনার নেতৃত্বে একটা ছোটখাটো মিছিল প্রফেসর রতিকান্তের বাড়ীর সামনে হাজির হলো। দুটি নেড়ী কুত্তা এবং এক হাতে প্রায় খুলে যাওয়া হাফপ্যান্ট এবং অন্য হাতে নাকের শিকনি মুছতে থাকা তিনটি বাচ্চাকে যদি ধরা যায়, তাহলে মিছিলে হাজিরার সংখ্যা জনা কুড়ি। প্রায় প্রত্যেকেই বিজলীর ঠেকে বসে নেশা করছিল। বেশীরভাগই ল্যাংচার ইয়ার-দোস্ত, যাদের অনেকের বাড়ির মা-বোনের ইজ্জত বিক্রী হয়েছে বাবুদের বাড়ী কাজ করতে গিয়ে, ফলে তাদের মধ্যে একটা চাপা ক্রোধ ছিলোই। আজ মওকা পেয়ে মাস্টারটার ওপর যদি হাতের সুখ করা যায়, জ্বালাটা মিটবে। দু’চারজন অতি-উৎসাহী মেয়েপুরুষ পাড়ার মোড় থেকেও জুটে গেছে তামাশা দেখার জন্য। মিছিলের হাজিরা দেখে মোটেও হতাশ হলেন না প্রফেসর চে। কারণ তার দৃঢ় বিশ্বাস এই জন কুড়ি লোকের মিছিলই একদিন কুড়ি কোটি মানুষের মিছিলে পরিনত হবে আর কাঁপিয়ে দেবে মেকী গণতন্ত্রের বুনিয়াদ। গলা কাঁপিয়ে আরো জোরে জোরে স্লোগান দিতে থাকলেন তিনি।
প্রফেসর রতিকান্তের বাড়ীর সামনে এসে তারা একটু ব্যোমকে গেলো। বাড়ীর চতুর্দিকে দু’মানুষ উঁচু পাঁচিল তার উপর কাঁটাতারের বেড়া। লোহার দরজায় ভিতর থেকে তালা দেওয়া। ভাঙ্গার কোনো উপায় নেই। ল্যাংচার বন্ধু ধেনো আর দানা গেট ধরে ঝাঁকাতে লাগলো, লাথি মারলো, গেট ঝনঝন শব্দ করে উঠলো, কিন্তু একচুলও ফাঁক হলো না। তাহলে কি এতোবড়ো আন্দোলনের অঙ্কুরেই বিনাশ ঘটবে? হতাশমনোরথ জনতা যখন পিছু হঠতে শুরু করেছে, তখনই প্রফেসর চে’র মাথায় একটা আইডিয়া খেলে গেলো।