17-01-2023, 11:03 PM
পঞ্চদশ পর্ব
শৌভিক সরকারকে যারা চেনেন না, তাদের অনুরোধ করবো আমার “সেক্টর ফাইভের সেক্স” লেখাটি পড়ে দেখতে, একটা হালকা আভাস পেলেও পেতে পারেন। তবে সাথে সাথে এটাও বলবো যে ওখানে যেটুকু জানতে পারবেন, সেটা জলের উপরে হিমশৈলের যেটুকু ভেসে থাকে, সেইটুকু মাত্র। ওনার গোটা চরিত্রটা আমিও জানি না। যারা জানেন, তারা বলেন, “তুমি কি জিনিষ গুরু আমিই জানি, আর কেউ জানে না”। আমি যেটুকু জানি, তাই দিয়েই বিমল মিত্রের “কড়ি দিয়ে কিনলাম”-এর মতো বৃহদাকার উপন্যাস লেখা যায়। কিন্তু এই প্রতিবেদনের নায়ক শৌভিক সরকার নন। তাই সংক্ষেপে বলি, দুষ্টু লোকে বলে, একশো তিরাশি পিস শকুন এবং দুশো এগারো পিস ভাম মরলে, তাদের মলদ্বারের মাংস দিয়ে এক পিস শৌভিক সরকার তেরী হয়। ওনার শ্বেতশুভ্র চুল-গোঁফ-দাড়ি এবং ধুতি-পাঞ্জাবীর পিছনে কতো যে পাপ এবং ব্যভিচারের কালিমা লুকিয়ে আছে তা বোধহয় শয়তানেরও হিসাবের বাইরে।
অশ্লীল সাহিত্যের বিরুদ্ধে স্বদেশ পত্রিকার সংখ্যাটি শান্তনুর হাতেও এসেছিলো। অনিল গঙ্গোপাধ্যায়, পূর্ণেন্দু মুখোপাধ্যায়, অমরেশ মজুমদার ইত্যাদিদের লেখাগুলো পড়ে সে কমন সেন্স থেকেই বুঝতে পেরেছিলো আক্রমণের তীর কার দিকে। অবাক হয়েছিলো এদের ভন্ডামি দেখে। “মঙ্গলসন্ধ্যা” নামে এদের সাপ্তাহিক গেট টুগেদারে কি ধরনের নোংরামি হয় তা সে নিজের চোখে দেখেছে। দু-চারটে বোতল উড়ে যাওয়ার পর গাঁজা-মারিজুয়ানা-হাসিস-চরসের চাষ হয়। আর তারপর কে কার বউ আর কে কার ভাতার বোঝা মুশকিল হয়ে যায়। একজন আধবুড়ী মহিলা সাহিত্যিক, দেবমিতা রায়সেন, যিনি নাকি এক বিশ্ববিখ্যাত অর্থনীতিবিদের ডিভোর্সি, তার বেলেল্লাপানা ছিলো দেখার মতো। ঘন ঘন সিগারেট খাওয়া এই মহিলা, অনিল-পূর্ণেন্দু-অমরেশদের সঙ্গে লদকা-লদকি তো করতেনই, হাঁটুর বয়সী ছোকরা কবি-লেখকদেরও ছাড়তেন না। এছাড়া ছিলো কিছু নামযশপ্রার্থী উঠতি মহিলা কবি এবং কিছু বড়লোকের সুন্দরী ইয়াং বউ, যারা এইসব নামজাদা কবি-সাহিত্যিকদের সঙ্গে গা ঘষাঘষি করে, সাংস্কূতিক বলে নাম কিনতে চান। এইসব মহিলাদের সঙ্গে নিভৃতে কাব্য-সংস্কৃতির চর্চার মধ্যে মাঝেমধ্যেই অসাবধানতাবশতঃ এনারা অন্তঃস্বত্তা হয়ে পড়তেন, দু-পক্ষের গোপন সমঝোতায় পেট খসিয়ে আবার সংস্কৃতিচর্চায় মগ্ন হয়ে যেতেন। ব্যক্তিগত জীবন যাদের অশ্লীলতার পাঁকে পরিপূর্ণ, তারা সেই পাঁকে কি ভাবে ঢিল ছুঁড়তে পারে, সেটাই শান্তনুর বোধগম্য হয় না।
ব্যক্তিগত জীবনে অশ্লীলতার মতোই অশ্লীল সাহিত্যও শৌভিকবাবুর খুব প্রিয়। দেশবিদেশের অশ্লীল সাহিত্য তিনি পড়ে থাকেন। নীলকন্ঠ নামে এক নতুন লেখকের লেখাও তার হাতে এসেছে। খুব সাবলীল লেখা। একটা নিটোল স্টোরিলাইন আছে, টানটান উত্তেজনা, চরিত্রগুলো বাস্তব থেকে উঠে এসেছে, ঠাঁসবুনোট রচনা। অনেকটা অনিলের রচনাশৈলী। প্রথমে তো ভেবেছিলেন, অনিলই নাম ভাঁড়িয়ে লিখছে। পরে সমুদ্র বোসের কাছ থেকে জানতে পারলেন, অনিলের স্টোরি সাপ্লায়ার একটি ছোকরার কীর্তি এইসব। ভাল লেগেছিলো তার; অনিল-পূর্ণেন্দু-অমরেশদের সঙ্গেই বাংলা সাহিত্য শেষ হয়ে যাবে না। নতুন প্রতিভা তৈরী হচ্ছে। ছেলেটি এখন হয়তো পয়সার জন্য এসব কাজ করছে, কিন্তু এর মধ্যে সেই আগুন আছে, যা আগামীদিনে মূল সাহিত্যধারায় তাকে প্রতিষ্ঠিত করবেই। ভেবেছিলেন ছোকরাকে ডেকে আলাপ করবেন, একটা লিফ্ট দেবেন, যেভাবে তার বাবা বীতশোক সরকার লিফ্ট দিয়েছিলেন বাংলা সাহিত্যের দিকপাল অমরেশ বসুকে। যার বিতর্কিত উপন্যাস ‘শুঁয়োপোকা’ এবং ‘গহ্বর’কে এ্যাডাল্ট বাংলা সাহিত্যের মাইলস্টোন হিসাবে ধরা হয়। কিন্তু সমুদ্রের কাছ থেকে যখন তিনি শুনলেন এর জন্য অনিলের গপ্পো মার খাচ্ছে এবং পরোক্ষে তার ব্যাবসায় আ্যফেক্ট করছে, তখন তিনি নড়েচড়ে বসলেন।