17-01-2023, 11:00 PM
চতুর্দশ পর্ব
শানুর লেখা এবং পানুবাবু দ্বারা প্রকাশিত প্রথম দুটি বই-ই মারকাটারি হিট করলো। অন্যান্য বইগুলোর ক্ষেত্রে যেখানে প্রথম এডিশনের এগারোশো কপি বেচতেই ঘাম ছুটে যেতো, সেখানে শানুর বইগুলো মাসখানেকের মধ্যেই দু-তিনটে এডিশন ছাপতে হলো। আসলে পাঠক চায় সাহিত্য – অশ্লীল সাহিত্যেও যেনো একটা নিটোল গল্প থাকে। এর আগের পানুবইগুলোর মতো “ধরলো, করলো, ছাড়লো রে”, জাতীয় লেখা শানু লেখে না। ওই গল্পগুলোতে মনে হয়, নায়ক-নায়িকারা রতিক্রিয়া করার জন্যই জন্মেছে। এছাড়া আর কোনো কাজই তাদের নেই। যখন-তখন, যেখানে-সেখানে কাপড় খুলে শুয়ে পড়েন মহিলারা এবং পুরুষরা তাদের মিনিমাম দশ ইঞ্চি অশ্বলিঙ্গ দিয়ে কমসেকম আধাঘন্টা সঙ্গমান্তে একবাটি বীর্যনিক্ষেপ করেন তাদের যৌনবিবরে। মহিলারাও বারংবার অর্গাসম এনজয় করেন। প্রথম যখন পানুবাবু এই ধরনের কয়েকটি বই দিয়ে শানুকে বলেছিলেন, “পইড়্যা দ্যাহেন, এমনটাই লিখতে হইবো”; পড়ে হাসি পেয়েছিলো শানুর। এই বইয়ের লেখকদের কি মধ্যবিত্ত বাঙালীর আটপৌরে সেক্স সম্পর্কে কোনো ধারনা নেই। না কি তারা ভাবেন, পাঠকদের কোনো ধারনা নেই।
পাঠকদের যে বোকা ভাবতে নেই সে শিক্ষা অনিলবাবুর কাছ থেকেই পেয়েছিলো শানু। তার লেখাতেও সেক্সের বর্ণনা আসে, কিন্তু সেটা গল্পের প্রয়োজনে। বাঙালী মধ্যবিত্ত সমাজে বৌদি-দেওরের মধ্যে প্রেম নষ্টনীড়ের মতো হয়। ভূপতির দ্বারা অবহেলিতা এবং উপেক্ষিতা চারুলতা প্রথমদিনই সায়া তুলে অমলকে বুকে চাপায় না, বরং তার রেশমের রুমালে ফুলকাটা পাড় সেলাই করে দেয়। অনিলবাবুর সাথে কাজ করার ফলে ভাষার মারপ্যাঁচ, কথার কারুকাজ ভালই শিখে গিয়েছিলো সে। সেগুলিই আ্যাপ্লাই করতো গল্পে। পাঠক আর কি চায়। একটা স্টোরিলাইন, ঠাসবুননের লেখা আর সুন্দর ক্লাইম্যাক্স। উপরি পাওনা ছিল নির্ভুল ব্যকরণ এবং বানান, যেটা সাধারনত বাজারচলতি পানুবইগুলিতে পাওয়া যেতো না। তার নিজের বইগুলোর প্রুফরিডিং ফ্রিতে করে দিতো শানু। পানুবাবু বেজায় খুশী।
কিন্তু কপালে ভাঁজ পড়লো দুজনের - সমুদ্র বোস এবং অনিল গঙ্গোপাধ্যায়ের। স্বদেশ পত্রিকায় অনিলবাবুর ধারাবাহিকের লাস্ট পর্বগুলো মোটেও জমে নি। ফ্যানদের ফোন আসছে, চিঠি আসছে। আবার সেই গতানুগতিক লেখায় ফিরে গেছেন তিনি। বারবার ডাকা সত্বেও আসছে না শানু; বউয়ের শরীর খারাপ ইত্যাদি নানা অছিলায় এড়িয়ে যাচ্ছে। বইপড়ায় কোনো খবরই চাপা থাকে না। পানুবাবুর অফিসে ঢুকতে-বেরোতে দেখা গেছে শানুকে। তার পাবলিকেশনের নতুন দুটো বই যোগাড় করলেন সমুদ্র বোস। নীলকন্ঠ রচিত “জঙ্গলের দিনরাত্রি” এবং “হঠাৎ ইরার জন্য”। শিউরে উঠলেন সমুদ্র; এতো মনে হচ্ছে অনিলের লেখার জেরক্স কপি। দুইয়ে-দুইয়ে এক করে ফেললেন বুদ্ধিমান সমুদ্রবাবু। চিন্তা করলেন একটু। কপিরাইট আইনে ফেলবেন? না, তাহলে প্রচার পেয়ে যাবে। তার থেকে সরাসরি পেটে লাথি মারা যাক। প্রথমে স্বদেশ পত্রিকার পরবর্তী সংখ্যার প্রচ্ছদ কাহিনী করলেন বাংলা ভাষায় অশ্লীল সাহিত্য। অনিলবাবু এবং আরো কয়েকজনকে দিয়ে অশ্লীল সাহিত্যের বাড়বাড়ন্ত এবং সমাজে তার কুফল নিয়ে প্রবন্ধ লেখালেন। কয়েকজন পেটোয়া বুদ্ধিজীবি এবং রাজনৈতিক নেতার ইন্টারভিউ ছাপালেন। তারপর পাবলিকেশন গ্রুপের চেয়ারম্যান শৌভিক সরকারকে অনুরোধ করলেন ব্যাপারটার সম্পর্কে ব্যবস্থা নিতে। তাকে বোঝালেন এইসব অশ্লীল সাহিত্যের জন্যই তার পত্রিকা এবং গল্প-উপন্যাসের বইগুলোর কাটতি কমছে।