01-01-2023, 03:10 PM
১১.
(ক্রমশ)
শাওয়ারের কাছে পৌঁছে, নব্ ঘুরিয়ে কৃত্রিম ঝরণাটাকে আগলহীন করতে-করতেই, সোহমের আবরণহীন কামদণ্ডটা হঠাৎ একটা নরম কিছুতে গিয়ে ধাক্কা খেল।
চমকে উঠল সোহম। তারপরই ওর নাকে সাবানের ও মানব-শরীরের (মূলত কোনও নারীর) একটা মিশ্র গন্ধ এসে ঠেকল।
সোহম আঁতকে, চিৎকার করে উঠতে গেল। কিন্তু ওর গলা দিয়ে কোনও আওয়াজ বের হল না। ওর সারা শরীর যেন আচমকা অবশ পাথরের মতো হয়ে গেল।
এ দিকে অন্ধকার বাথরুমে, অশরীরীর মতো লুকিয়ে থাকা নিশ্চুপ ও নগ্ন শরীরটা, এ বার বিনা বাক্যব্যয়ে, সোহমের খোলা দেহটার উপর নিজেকে মিশিয়ে দিল।
এ শরীরটা নরম এবং একজন পূর্ণবয়স্ক জ্যান্ত নারীর। সেও সম্পূর্ণ নিরাবরণ এবং সদ্য পড়তে থাকা শাওয়ারের জলে অর্ধ-সিক্ত।
অপরিচিতা নিজের ঠাটানো বুক দুটো, সোহমের হালকা রোমাবৃত বুকের ছাতিতে, স্বেচ্ছায় পিষে দিল। সোহম নিজের ছাতিতে, মটরদানার মতো দুটো জাগরুক বোতাম-চুচির খোঁচা টের পেল।
ওর নিথর শরীরটা থেকে কেবল বাঁড়াটাই, এই মাইয়ের ঘষা খেয়ে, গভীর জলের মাছের মতো, একবার তড়াক করে, ঘাই দিয়ে উঠল।
অপরিচিতা নিজের উন্মুক্ত নাভি ও তার নীচের যৌনলোমের প্রান্ত দিয়ে, সোহমের বাঁড়াটার ছটফটানি টের পেয়েই, সেটাকে খপ করে নিজের মুঠোর মধ্যে জাপটে ধরলেন। সেই সঙ্গে তড়িৎবেগে নিজের রসালো ঠোঁট দুটোকে বাড়িয়ে লিপ-লক্ করে ফেললেন, সোহমের অবাক ও বাক্যহারা ঠোঁট দুটোর সঙ্গে।
সোহমের ঠোঁট-জিভ, অপরিচিতার মুখের গরম ও মিষ্টি লালার মধ্যে গলে-গলে যেতে লাগল। আর তাঁর মুঠোর মধ্যে ওর টুনটুনিটা হালকা-হালকা চাপে, সসেজের মতো গ্রিলড্, আর টানটান হয়ে উঠতে লাগল।
সোহমের যুক্তি-বুদ্ধি ক্রমশ আচ্ছন্ন হয়ে আসতে লাগল। ওর মগজ কাজ করা বন্ধ করে দিল। এখন কেবল ওর তলপেটটাতেই দেহের সমস্ত চেতনা এসে কিলবিল করতে লাগল।
সোহম ভুলে গেল, কে ওর বন্ধ ফ্ল্যাটে এমন নিশ্চুপভাবে এসে ঢুকল? কীভাবেই বা ঢুকল! সে বাথরুমে ঢুকে, সব কাপড়চোপড় ছেড়ে, কেন তার জন্য এ ভাবে অপেক্ষা করছিল? মেয়েটি কি এই মুহূর্তে তার কোনও ক্ষতি করতে পারে না? এমন একজন অপরিচিতার হাতে, এ ভাবে নিজেকে সঁপে দেওয়া কী ওর উচিৎ হচ্ছে?
কিন্তু সোহম আর কিছু ভাববার অবকাশ পেল না। তার আগেই অপরিচিতা ওর দু'পায়ের ফাঁকে এসে বসে পড়ল। নিজের গলা পর্যন্ত ওর ঠাটানো যন্তরটাকে নামিয়ে নিয়ে, গরম লালায় ওর পেনিসকে গলন্ত মোমবাতি করে তুলতে চাইল। সেই সঙ্গে সোহমের পায়ে গোছটাকে টেনে, নিজের উবু হয়ে থাকা তলপেটে, বালের জঙ্গলে ঘেরা মাংসল ও নরম গুদটার গায়ে ঠেকিয়ে ঘষা দেওয়া শুরু করল।
সোহম যন্ত্রচালিত কোনও রোবটের মতো, নিজের পা দিয়ে, শামুকের তলতলে গায়ের মতো, রস-কাটা, চটচটে গুদটাকে, পা দিয়ে ঘাঁটা শুরু করে দিল।
১২.
হাপুস-হুপুস করে বেশ কিছুক্ষণ ঠাটানো বাঁড়ার আইসক্রিম চোষবার পর, অপরিচিতা আবার উঠে দাঁড়ালেন। নিকষ অন্ধকারে তার মুখটা, সোহম চেষ্টা করেও দেখতে পেল না। অপরিচিতাও সোহমকে বিন্দুমাত্র গোয়েন্দাগিরির সুযোগ না দিয়ে, আবার সোহমের মুখের মধ্যে নিজেকে পুড়ে দিয়ে, সোহমের হাত দুটোকে টেনে নিয়ে, নিজের পাছার দাবনা দুটোয় ধরিয়ে দিলেন।
সোহম আবারও যন্ত্রচালিতের মতো, সুডৌল গাঁড় দুটোর নরম মাংসে, কামাভ্যাসের বশে ময়দা ঠাসা দেওয়া শুরু করল।
অপরিচিতা নিজের বালে ঢাকা তলপেটটাকে তখন বেশ জোরে-জোরে, সোহমের খাড়া বাঁড়ার গাটায় ঘষটাতে লাগলেন ও স্মুচের মাঝেমাঝেই মুখ দিয়ে মৃদু মোনিং ছুঁড়ে দিলেন।
মোনিংয়ের শব্দটা একবার শুনেই, সোহমের মনে হল, এ গলাটা যেন ওর ভীষণ চেনা। আর সেটা ভাবতেই, ওর বাঁড়াটা আবারও উত্তেজনায় তড়াক করে লাফিয়ে উঠল।
কিন্তু অপরিচিতাও প্রখর বুদ্ধিমতী। সেও সঙ্গে-সঙ্গে মুখ বন্ধ করে নিল এবং বুকে এক ধাক্কা দিয়ে, সোহমকে বাথরুমের মেঝেতে চিৎ করে শুইয়ে ফেলে দিল।
তারপর নগ্নিকা ঘোড়সওয়ারের মতো, সোহমের উদ্ধত বাঁড়াটার উপর, চড়চড় করে গুদ গিঁথে নিয়ে, ওর বিচির থলির উপর নিজের নরম গাঁড়-মাংস ঠেকিয়ে চটপট বসে পড়ল। তারপর পোঁদ তুলে-তুলে চোস্ত চুদুনির মতো, মৃদু ঠাপ দেওয়া শুরু করল।
সোহমের এরপর আর কিছু করার ছিল না এ অবস্থায়। তাই সেও ওই নরম, আর টাইট গুদের মধ্যে নিজের ল্যাওড়াটাকে আরাম নিতে ছেড়ে দিয়ে, ভাবনা, আশঙ্কা ও কৌতুহলগুলোকে সব আবার রসাতলে পাঠিয়ে দিল।
অপরিচিতা ওর একটা হাত টেনে এনে, নিজের মাইতে ধরিয়ে দিল। সোহম তো কলের-পুতুল হয়েই ছিল, তাই ঠাস-বুনোট আপেল-মাইটা নিজের মুঠোর মধ্যে আসতেই, পঁকপঁক করে চোদনের তালে-তালে, সেটাকে টিপে হাতের সুখ নিতে আরম্ভ করল।
মাই টেপনের আনন্দে ও গাদন স্পিড সামান্য বাড়বার সুবাদে, অপরিচিতা জোরে-জোরে শ্বাস নিতে লাগল। কিন্তু মুখ দিয়ে আর একটাও আওয়াজ বের করল না।
হঠাৎ অপরিচিতা প্লপ্ করে, নিজের রস হড়হড়ে গুদ থেকে, সোহমের মুগুর হয়ে উঠা বাঁড়াটাকে বের করে নিল। তারপর সোহম কিছু বুঝে ওঠবার আগেই, ওর বুকের উপর বসে-বসেই, নিজের গুদটাকে ঘষটে টেনে, একদম ওর মুখের সামনে এনে ফেলল।
শায়িত সোহমের এ অবস্থায় পোষা কুকুরের মতো জিভ বের করে, গুদ চাটা শুরু করা ছাড়া, আর কোনও চাড়া রইল না।
সোহম অপরিচিতার সদ্য অর্ধ-ধর্ষিত গুদটায় জিভ চালাল। ওর স্বাদকোরকে হুড়হুড়িয়ে ঝাঁঝালো-মিষ্টি রসের ধারা এসে ছুঁয়ে যেতে লাগল।
অপরিচিতা ওর মাথার চুল সজোরে টেনে ধরে, ঘাড় উঁচু করে দিয়ে, সোহমের মুখটাকে, নিজের হাফ-ধর্ষিত গুদের সঙ্গে আরও শক্ত করে সেঁটে নিল।
সোহম তখন পেন্সিল ব্যাটারি হয়ে ওঠা, অপরিচিতার কোঠটাকে, টপ্ করে মুখে পুড়ে নিয়ে, চুষতে-চুষতেই, হাত বাড়িয়ে, গাদন খেয়ে হাঁ হয়ে থাকা গুদের ফুটোটায়, নিজের মিডিল-ফিঙ্গারটাকে চড়চড় করে গলিয়ে দিল।
বেশ কিছুক্ষণ গুদ চোষা ও গুদ ঘাঁটা করতে বাধ্য হল সোহম। কতোটা স্বেচ্ছায়, আর কতোটা এই অপরিচিতার অব্যক্ত অর্ডারে, সেটা ও আর ক্যালকুলেশনে রাখতে পারল না।
তারপর আবার রহস্যময়ী, সোহমের মুখ থেকে নিজের স্ত্রী-অঙ্গ প্রত্যাহার করে নিয়ে, গুদ দিয়েই বাঁড়াটাকে দ্বিতীয়বারের জন্য গিলে খেয়ে ফেলল। অসম্ভব জোরে-জোরে তারপর পাছার দাবনা আছড়ে-আছড়ে, সোহমের বাঁড়াটাকে দিয়ে চোদাতে লাগল নিজের জ্বলন্ত শরীরটাকে।
সোহমও আর নিজেকে কন্ট্রোলে রাখতে পারল না। নিজের অজান্তেই, অপরিচিতার উদ্ধত বুক দুটোকে হাত বাড়িয়ে টিপে-টিপে ধরতে লাগল এবং আঙুলের মাথা দিয়ে, বড়ির মতো উঁচু হয়ে থাকা চুচি দুটোকে টিপে, রগড়ে দিতে লাগল।
তারপর এক সময় সোহমের তলপেটে আগ্নেয়গিরির লাভাস্রোত ফেটে পড়ল। বহুদিন পর সোহমের বাঁড়া থেকে ফ্যাদা যেন ক্ষীরের নদীর মতো বেড়িয়ে এসে, ভরে দিতে লাগল অপরিচিতার গুদের গর্ভ।
অপরিচিতাও ঠিক এই সময়েই, গলগল করে একরাশ গরম অর্গাজ়ম-জলে সোহমের ঝাঁটের বালগুলোকে ভিজিয়ে দিয়ে, ওর বুকে মাই মিশিয়ে আবারও ওর ঠোঁট দুটোর উপর ঝুঁকে, অবশেষে নেতিয়ে পড়ল।
১৩.
কিছুক্ষণ পর।
সোহমদের আবাসনে বিদ্যুতের সমস্যা মিটে গেছে এবং সোহমের বিদ্যুৎহীনতার রেজো়লিউশনও কোথায় যেন ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। তাই বসার ঘরে এখন দিব্যি আলো জ্বলছে গাঁকগাঁক করে।
কিন্তু সোহমের ফ্ল্যাটের পরিবেশটা এখন আগের থেকেও বেশি থমথমে, আর নিঃস্তব্ধ।
সোহমের শাশুড়ি বীণাপানি দেবী বসে রয়েছেন ডাইনিং রুমের সোফাটায়। ভিজে গায়ে এবং উদোম অবস্থাতেই।
সোহম কোনও মতে কোমড়ে একটা তোয়ালে জড়িয়ে নিয়েছে, কিন্তু থমথমে মুখে ও নিষ্পলক চোখে, সামনে বসে থাকা পাথরের মূর্তির মতো নগ্নিকা শাশুড়ির দিকে চোখ পড়লে, এখন আবারও ওর বাঁড়াটা টনটনিয়ে খাড়া হয়ে উঠতে চাইছে।
কিন্তু বীণাপানির সে সবে কোনও ভ্রূক্ষেপ নেই। তাঁর বুকের চুচি-বোতাম দুটো এখনও খাড়া; সে দুটো থেকে টুপটাপ করে জল চোঁয়াচ্ছে। নীচে কালচে-বাদামি ঘন বালের জঙ্গলে কিছুক্ষণ আগের আত্ম-রাগরস ও জামাতাজাত বীর্যর মাখামাখি তরল, ভাতের মাড়ের মতো শুকিয়ে, সাদাটে মেরে লেপটে রয়েছে। তার ফাঁক দিয়ে এখনও সরীসৃপের মুখের মতো, উঁচু হয়ে রয়েছে, তাঁর জাগন্ত ভগাঙ্কুরের মাথাটা।
এমন অস্বস্তিকর অবস্থায়, সোহমের হাত-পা সব যেন ঠাণ্ডা হয়ে যেতে লাগল। মাথার মধ্যে কী-কেন-কীভাবে-কী-করে প্রশ্নগুলো, জট পাকিয়ে, গুলিয়ে গিয়ে, ওকে যেন আরও কেমন বেকুব বানিয়ে দিল। শুধু এই অঘটন-ঘটিত পরিস্থিতিতে, মাত্র চল্লিশ বছর বয়সী আগুন-ফিগারের শাশুড়ির সদ্য ধর্ষিত, উলঙ্গ দেহটার দিকে তাকিয়ে, সোহমের বান্টুটাই আবার কেবল মাত্রাছাড়া দুষ্টুমিতে বড়ো হয়ে উঠতে চাইল।
শাশুড়ি হঠাৎ ওর দিকে ঘাড় ঘুরিয়ে, মৃদু হাসলেন: "চা খাবে? না, কফি?"
সোহমের গলা থেকে একফোঁটাও কোনও আওয়াজ বের হল না।
তখন বীণাপানি নিজেই পাছার ল্যাংটো দাবনায় হিল্লোল তুলে, কিচেনে গিয়ে ঢুকলেন এবং মিনিট পাঁচেক পর, দুটো মাগে ধোঁয়া ওঠা কফি নিয়ে, আবার আদুর গায়েই, বিন্দুমাত্র লজ্জা-সঙ্কোচ না করেই ডাইনিংরুমে ফিরে এলেন।
তারপর একটা কফি-মাগ সোহমের দিকে হাত বাড়িয়ে ও মাই দুলিয়ে ঠেলে দিয়ে, আবার গুদ কেলিয়ে, বিনা আড়ষ্টতায় সোফার গদিতে গাঁড় চুবিয়ে বসে, হঠাৎ নিজে থেকেই বিনা ভণিতায় বলে উঠলেন: "আমি জানি, তোমার মনে এখন অনেক প্রশ্ন। কিন্তু প্লিজ়, আমাকে এখন তুমি কোনও প্রশ্ন কোরো না। আজ এখানে যদি কোনও অপরাধ হয়ে থাকে, তার সম্পূর্ণ দায় আমার। আমি তার জন্য তোমার কাছে ক্ষমা চাইছি।"
সোহম চমকে, শাশুড়ির দিকে ফিরে তাকাল। এভাবে সে কখনও বীণাপানি দেবীকে কথা বলতে শোনেনি। সে বিয়ের পর থেকে এই ভদ্রমহিলাকে গড়পড়তা বাঙালি বিধবা মায়েদের মতোই, সাদামাটা মানুষই ভেবে এসেছিল; অসহায় একজন বিধবা গৃহবধূ টাইপের।
কিন্তু এখন যে মধ্য-চল্লিশের নিউড সুন্দরী, সোহমের সামনে আগুন রূপের মশাল জ্বেলে বসে রয়েছেন, এই যিনি কিছুক্ষণ মাত্র আগেও, ওকে দিয়ে রীতিমতো হারেমখানার খোজা-প্রজাদের মতো, রীতিমতো তুলে-ফেল চুদিয়ে, সেক্স-যুদ্ধ করিয়ে নিয়েছেন, তাঁকে দেখলে তো, এখন সোহমের সেই পুরোনো শাশুড়ি সম্পর্কে সব চেনা-জানা মিথ্গুলো ভেঙে, রীতিমতো খানখান হয়ে যাচ্ছে!
১৪.
সোহমকে আকাশ-পাতাল আরও কিছু ভাববার সুযোগ না দিয়ে, বীণাপানি আবার স্বগতোক্তির স্বরেই বলে উঠলেন: "তোমার সঙ্গে যখন প্রথম মৌয়ের বিয়ের কথাবার্তা পাকা হয়, তখনই তোমাকে দেখে, আমার রাতের ঘুম উড়ে গিয়েছিল; রাতের পর রাত, এই হা-ঘরে গুদটায়, রসের বাণ ডাকাডাকি, আর কিছুতেই থামাতে পারিনি!
এটা জানো নিশ্চই যে, মুম্বাইয়ের এক বিখ্যাত বাঙালি গায়ক, তাঁর নিজের ছেলের বিয়ের জন্য পাত্রী দেখতে গিয়ে, সেই হাঁটুর বয়সী মেয়েটাকে, শেষ পর্যন্ত নিজের চতুর্থ বউ করে নিয়ে চলে এসেছিলেন… আমাদের দেশে, আগেকার দিনেও তো রাজা-রাজড়া, জমিদাররা, এমনটা হামেশাই করে থাকতেন।
কিন্তু আমি একজন মেয়ে এবং তার চেয়েও বড়ো কথা, মেয়ের মা। তাই স্বাভাবিক এবং সামাজিক কারণেই, আমি নিজের মেয়ের জন্য জামাই ঠিক করে, তাকেই আবার লজ্জার মাথা খেয়ে, নিজে বিয়ে করে ফেলতে পারিনি, একজন বিধবা হয়ে।
সমাজ এ কথা শুনলে, আজকের যুগে দাঁড়িয়েও, আমাকে এক ঘরে করবে, পারলে, আমার মুণ্ডু কেটে, খোলা বাজারে টাঙিয়ে রাখবে, এমন কুলোটাপনা করবার জন্য!
কিন্তু মেয়ে হলে, তার গুদে কুটকুটানি তো থাকবেই। তাকে সব সময় শরীর ধুয়ে, মরা স্বামী নামে জল খেতে হবে, এমনটা শাস্ত্রে লিখলেও লিখতে পারে, কিন্তু প্রকৃতি তো তার বিধিতে এমনটা কখনও লেখেনি…
তাই পুরুষের মতো, নারীদেরও শরীরের চাহিদা আছে এবং সেটা একার্থে বাঁধন-ছাড়া ওয়াইল্ডই।
আমারও তাই ছিল। আমি মৌয়ের বাবাকে, বাড়ি থেকে পালিয়ে এসে বিয়ে করেছিলাম মাত্র সতেরো বছর বয়সে। গ্রামের মেয়ে বলে, আমার অল্প বয়সে বিয়ে হয়ে যায়নি; ওটা লোকের মুখ বন্ধ করতে, নিজেই পরে রটিয়ে দিয়েছিলাম।
আসলে আমার সাহস ছিল, বাড়ি থেকে পালিয়ে এসে, ওই ষোলো-সতেরো বছর বয়সেই, চুটিয়ে গুদের খিদে মিটিয়ে নেওয়ার। আমি সেটা নিজের ধকেই সে সময় করতে পেরেছিলাম।
মৌয়ের বাবাও আমাকে দুমড়ে-মুচড়ে ভালোবেসেছিলেন, যতোদিন পর্যন্ত মানুষটা বেঁচে ছিলেন। তারপর তো ট্র্যাজিডি যা ঘটবার ঘটে গেল। আমার কপাল পুড়ল, সিঁদুরের দাগ পুরোপুরি মুছে ফেললাম।
যে গুদের মারাত্মক পিপাসা মেটাতে, একদিন মৌয়ের বাবার বাঁড়ায়, নিজের কিশোরি গুদটার সতীচ্ছদা, নিজে হাতে ফাটিয়ে ধরিয়ে দিয়েছিলাম, সেই গুদটাই আবার যৌবনের প্রারম্ভে, মাত্র একুশ বছর বয়সে এসে, চির পিপাসায় নিমজ্জিত হয়ে যেতে বাধ্য হল।
মৌ তখন অনেক ছোটো; মাত্র আড়াই বছরের একটা দুধের শিশু। আমার এই ম্যানা দুটো না কামড়ালে, রাত্তিরে কিছুতেই ঘুমতে চাইত না…
সেই থেকেই আমার গৃহবধূর সোজাসাপটা জীবনটা ঘুচে গেল। পেটের তাগিদেই মৌয়ের বাবার গারমেন্টস্ ব্যবসার খুঁটিনাটি সব দেখা-বোঝা শুরু করলাম; মেয়েকে কোলে করেই, ব্যবসার কাজে পুরো দমে নেমে পড়লাম। শরীরের খিদের কথাটা, পরিস্থিতির চাপে, তখন এক রকম ভুলে যেতে বাধ্যই হয়েছিলাম।
কিন্তু এতো কিছু সত্ত্বেও, যৌবন কোনও দিনও আমার বুক-পাছা-কোমড় ছেড়ে বিদায় নেয়নি। ব্যবসার স্বার্থে এই শরীরটাকে ট্যাক্টফুলি কয়েকবার ব্যবহার করেছি বটে, কিন্তু সেটাকে কখনওই গুদের মধ্যে বাঁড়া গোঁজা পর্যন্ত বাড়তে দিইনি।
তখন মৌ সবে বড়ো হচ্ছে; আমি চাইনি, ওর বড়ো হওয়ার পথে, মায়ের নামে কোনও কুৎসা, বা স্ক্যান্ডেল, ওকে অস্বস্তিতে ফেলুক।
তারপর দেখতে-দেখতে প্রায় বিশ বছর তো এ ভাবেই কেটে গেল। মৌয়ের বাবার সাধের গারমেন্টস্-এর ব্যবসাটা এখন আমার হাতেই দিব্যি প্রতিষ্ঠা পেয়ে গেছে।
একমাত্র মেয়ের বিয়ে দিয়ে দিয়েছি, তাই আমার এই একার জীবনে দায়-দায়িত্বের পালাও প্রায় সব মিটে এসেছে।
কিন্তু বয়স আমার এখনও বার্ধক্য ছোঁয়নি। আমি এখনও মনে, প্রাণে এবং গুদে, ইয়াংই রয়ে গেছি।
তাই এতোদিন পরে আবার নিজের কথা, নিজের শরীরটার কুটকুটানির কথাটা, আমাকে নতুন করে ভাবিয়ে তুলল।
তাই গত মাসেই আমি গারমেন্টস্ কারখানার বেশ কিছুটা শেয়ার, তোমাদের না জানিয়েই বেচে দিয়েছি।
আমার একার জীবন চলে যাওয়ার মতো যথেষ্ট সঞ্চয় আমি করে নিতে পেরেছি। মৌও তোমার সঙ্গে সুখী। ও কখনও চায়নি, আমার মতো, ওর বাপের ব্যবসাটার হাল ধরতে। তা ছাড়া তোমার সংসারে ওর আর্থিক কোনও অনটনও নেই। তাই তো তোমার মতো সুপ্রতিষ্ঠিত একজন ছেলেকে দেখে-শুনে, জামাই হিসেবে বেছেছিলাম আমি।
তা হলে এখন আর একার জন্য এতো ব্যবসায় দৌড়-ঝাঁপ, আর শরীরপাত করে কী করব? ভেবেছিলাম, একবার তোমাকে বলব, চাকরি ছেড়ে দিয়ে শ্বশুরের ব্যবসাটার হাল ধরো।
তারপর মনে হল, তোমার সরকারি চাকরিতে আজীবনকালের যে নিরাপত্তা আছে, শুধুমুধু সেটাকে নষ্ট করে দেওয়াটা বোকামি হবে।
তাই অনেক ভেবেই গত মাসে ব্যবসার সেভেন্টি পার্সেন্ট শেয়ারই আমি বেচে দিয়েছি। বাকিটুকু দিয়ে আমার দিব্যি চলে যাবে।"
১৫.
বীণাপানি একটু থামলেন। সোহমও কোনও কথা বলতে পারল না।
বীণাপানিই আবার শুরু করলেন: "আমার ফোনটা খারাপ-ফারাপ কিছু হয়নি। আজকের এই কাণ্ডটাকে নিখুঁত ছকে সাজাতে, আমি পরিকল্পনা করেই ওটাকে বাথরুমের জলে ফেলে, খারাপ করে দিয়েছিলাম কয়েকদিন আগে।
তারপর কারখানার মালতীর ফোন থেকে মৌকে ফোন করে, ব্যাপারটা ইনিয়ে-বিনিয়ে ওকে বলি।
যে কোনও হাল-ফ্যাশনের ছেলে-মেয়ের মতোই মৌও মনে করে, ওর মাও বুঝি পিছিয়ে থাকা একজন মানুষ; বোতাম টেপা ফোন ছাড়া চালাতে পারে না, স্মার্টফোনের হাল-হকিকত কিছু বোঝে না। ও এখনও ওর মাকে একজন মফস্বলের অসহায় গৃহবধূই মনে করে। আসলে ওর ছোটোবেলায় আমি যে কী করে এক হাতে সংসার, আর আরেক হাতে ব্যবসাটাকে টেনে নিয়ে এগিয়েছি, ইশকুল-পড়াশোনা করতে-করতে, ও সেটা বিশেষ বুঝতে পারেনি। এ জন্য আমার অবশ্য কোনও আক্ষেপ নেই।
যাই হোক, মৌ একমাত্র মেয়ে হিসেবে আমাকে ভীষণ ভালোবাসে। তাই আমি জানতামই আমার ফোন খারাপের খবর শুনলেই, ও আমার কাছে ছুটে আসবেই নতুন একটা ফোন কিনে দিতে।
আমিই ওকে আজকে আসবার জন্য বলেছিলাম। আমি আগে থেকেই জানতাম, আজ দুপুরের পর থেকে আমাদের ওখানকার সঙ্গে শহরের ট্রেন যোগাযোগ বন্ধ থাকবে, কিছু একটা টেকনিক্যাল কারণে। তাই আমার ওখানে গিয়ে পৌঁছলেও মৌ আর রাতে কোনও মতেই এখানে ফিরে আসতে পারবে না।
তাই মৌকে এইভাবে আমার ওখানে এক রকম ট্র্যাপ-বন্দী করেই, আমি শহরে, তোমাদের বাসায় চলে আসি।
আমার সকালে মৌয়ের সঙ্গে দেখা হয়েছে। আমি ওর ব্যাগ থেকেই তোমাদের ফ্ল্যাটের চাবিটা লুকিয়ে চুরি করে নিয়ে এসেছি!
মৌকে বলেছি, আমি শহরের দিকে যাচ্ছি ব্যবসার একটা টেন্ডার ধরতে; দুপুরে ফিরে, ওর সঙ্গে মোবাইল কিনতে বেরব।
আমি শহরের দিকে আসছি শুনে, ও-ও আমার সঙ্গে আসতে চেয়েছিল। কিন্তু আমি ওকে বোঝাই যে, আজকের দিনটা ও আমার কাছে থাকুক, আমি তাড়াতাড়ি কাজ মিটিয়ে ফিরে এসেই, ওর সঙ্গে মন খুলে গল্প করব, আর ভালোমন্দ রান্নাও করব।
আমি যে আসলে শহরে এলে আর কোনও মতেই আজ ফিরতে পারব না এবং মৌও যে আমার ওখানে আটকা পড়ে যাবে, এটা শুধু একা আমিই জানতাম।
তুমি তো জানোই আমাদের মফস্বল থেকে তোমাদের এই শহরে যাতায়াতের জন্য ট্রেন ছাড়া দ্বিতীয় কোনও বিকল্প ব্যবস্থা কিছু তেমন নেই। বাস তো বিকেলের পর থেকে বিশেষ আর চলেই না। তা ছাড়া আজ ট্রেন টেকনিক্যাল কারণে বন্ধের পাশাপাশি, বাস সংগঠনেরও একটা ধর্মঘটের ব্যাপার আছে, শুনেছিলাম।
তাই প্ল্যানটা শেষ পর্যন্ত ফুল-প্রুফ করেই ফেললাম!"
বীণাপানি আবারও একটু থামলেন।
সোহমের মনে হল, ও বুঝি পাথরই হয়ে গিয়েছে। ওর মুখ থেকে একটাও কথা সরল না।
বীণাপানি একটা দীর্ঘশ্বাস ফেললেন। তারপর আবার বললেন: "আগেই বলেছি, প্রথম দর্শনেই তোমার প্রেমে পড়ে যাই আমি! কোনও ন্যাকামির ইশকুল-ছাত্রী টাইপ প্রেম নয়, একদম যাকে বলে, শরীরের খিদে!
অনেকদিন নিজের বিধবা শরীরটার নীচের রাক্ষসীটাকে, জোর করে ঘুম পাড়িয়ে রেখেছিলাম; কিন্তু তোমাকে দেখবার পর থেকেই, সেই চুত-শয়তানী আবার আমার ভেতর মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করল।
তাও দাঁত দিয়ে ঠোঁট কামড়ে, কোনও মতে নিজেকে কন্ট্রোল করে রেখেছিলাম এ দু'বছর, অনেক কষ্ট করে।
নিজের একমাত্র মেয়ের সংসার, মা হয়ে, এমন ব্যাভিচার করে ভাঙব, সেটা কিছুতেই নিজের মনেই মান্যতা দিতে পারিনি।
কিন্তু তার জন্য শরীরের বিছুটি-জ্বালা আমাকে একফোঁটাও ছাড় দেয়নি। প্রতি রাতে তোমার এই সুন্দর ফিজ়িকটা, ওই লম্বা, ঘোড়ার মতো ল্যাওড়াটা, রুপোর মোহর ভরা বটুয়ার মতো বিচির ভারি থলিটা, বুকের চিকন চুলগুলো, ঝাঁটের ঘন বালগুলো, ঘর্মাক্ত হাতের পেশিগুলোকে কল্পনা করে-করে, আমি কতো যে বিছানার চাদর, গুদের জলে ভাসিয়ে নষ্ট করেছি, তার আর কোনও ইয়ত্তা নেই!
তারপর গত বছর পুজোর, সময় মৌ যখন আমার কাছে ক'দিনের জন্য থাকতে এল, তখন আমার এই ধৈর্যের বালির বাঁধ এক ঝটকায় পুরো ধ্বসে গেল।
সেবার তুমি বোধ হয় অফিসের কাজেই অক্টোবরে, ক'দিনের জন্য শিলংয়ে গিয়েছিলে। আর মৌ আমার কাছে চলে এসেছিল।
ও ভাবত, ওর মা স্মার্টফোন চালাতে জানে না; ওর ফোনের প্যাটার্ন-লক্ মা খুলতে পারবে না।
কিন্তু আমি যে কী মরিয়া গুদ-উপোষী ডাইনি, সে তো শুধু আমিই জানি!
তাই মৌ চানে চলে গেলে, দিনের পর দিন ওর মোবাইল খুলে, তোমাদের চোদাচুদির গোপন ভিডিয়োগুলো হা-ঘরের মতো গিলেছি আমি!
আমি জানতাম, এখনকার ছেলেমেয়েরা নিজেদের চোদাচুদির স্মৃতি, হামেশাই ভিডিয়ো করে ফোনে ধরে রাখে। এটা একটা আধুনিক ট্রেন্ড।
আর মৌ যে হেতু আমার পেটের মেয়ে, তাই ওরও সেক্সের ব্যাপারে যে একটু বেশিই উত্তাপ থাকবে, সেটাও আন্দাজ করেছিলাম।
তাই আমি ধরেই নিয়েছিলাম, মৌয়ের মোবাইল খুললে, আমি তোমাদের ঘনিষ্ঠ ছবি ও ভিডিয়ো পাবই পাব!
এবং বাস্তবে ঘটলও ঠিক তাই। মৌয়ের মোবাইলে, 'আদার ডকুমেন্টস্' লেখা ফাইলটার মধ্যে তোমাদের সেই ফুলশয্যার রাত থেকে শুরু করে, হালফিল পর্যন্ত অসংখ্য ঠাপানোর ভিডিয়োর ভাণ্ডার, আমার মুঠোয়, চোখের সামনে ফুটে উঠল। আর আমি মৌকে লুকিয়ে, হা-ঘরের মতো নিজের মেয়ে ও জামাইয়ের ল্যাংটো শরীর দুটোকে শৃঙ্গাররত অবস্থায়, ভিডিয়োগুলো থেকে গিলতে লাগলাম!
পাশে মৌ ঘুমচ্ছে, তবু সাহস করে ওর মোবাইলটাকে তুলে নিয়ে, তোমার নগ্ন ভিডিয়োগুলো দেখতে-দেখতে, নিজের গুদে আঙুল চালিয়েছি সেই সব রাতে!
হাঁ করে দেখেছি, তুমি তোমার এই আখাম্বা ল্যাওড়াটা দিয়ে মৌকে এই বাথরুমের মেঝেতে ফেলে-ফেলে চুদছ, আর আমি সেটাকেই কল্পনা করে নিয়েছি, তুমি যেন এই শাওয়ারের জলের নীচে ফেলে, আমার গুদটাকেই ঠাপিয়ে-ঠাপিয়ে, আরামের স্বর্গে তুলে দিচ্ছ আমাকে!
শুধু তোমার কথাই বা বলি কেন, মৌয়ের ল্যাংটো শরীরটাতেও তো ঠিক আমার মতোই যেন মাই, গুদগুলো হুবহু ছেঁচে-কেটে বসানো রয়েছে। ওর মাইয়ের শেপ্, গুদের উপর বালের হালকা লালচে ঝোপ, বোতামের মতো মাই-বড়ি, লম্বাটে গুদ-চেরার উপরে মাংসের টুপির মতো বেড়িয়ে থাকা কোটের মুখ, বিধাতা এগুলোতেও ওকে ঠিক ওর মায়ের মতো করেই বানিয়ে দিয়েছেন!
আর গুদে বাঁড়া চলাচলের সময় ওর যা চিৎকার, ও যেন ঠিক আমারই গলা! আজ থেকে বিশ বছর আগে, মৌয়ের বাবা যখন আমাকে ফেলে-ফেলে, ঠিক এমনি করেই চুদতেন, তখন আমার মুখ থেকেও যে ঠিক এমনই আদিম শীৎকার-রাগিণী বের হয়ে আসত।
আজকে একটু আগে তাই অতি কষ্টে নিজেকে সামলে নিয়েছি, মোনিং করা থেকে। পাছে তুমি চিনে ফেল, গলার স্বর শুনে!
মৌয়ের মোবাইলে তোমাদের ওই চোদাচুদির ভিডিয়োগুলো সেবার মৌয়ের অলক্ষ্যে নিজের মোবাইলে কপি করে নিয়েছিলাম আমি। আমারও একটা স্মার্টফোন আছে; তাতে পানু দেখে-দেখে আমিও উংলি করেই দিন কাটাতাম। সে কথা তোমরা কেউ জানতে না। কারণ সেটা তোমাদের জানবার কথা নয়, তাই।
মৌ সেবার ফিরে যাওয়ার পর, রাতের পর রাত শুধু তোমার ওই উলঙ্গ দেহের চোদনরত ভিডিয়োগুলো দেখে-দেখে, আমি রীতিমতো উন্মাদিনী হয়ে উঠেছি।
তখনই আমি ঠিক করি, এ বার আমি এই অসুখের একটা নিষ্পত্তি করবই করব। কী থেকে যে এতে কী হবে, তা আমার জানা ছিল না। প্রেমের বাণ তো আসলে বন্যার জলের মতোই; সব কিছু তছনছ করে, ধ্বংস করে দেওয়াই যে এর নিয়তি!
তাই আর যুক্তির জালে বদ্ধ রাখতে পারিনি নিজেকে। ভেসে গেছি শরীরের তাড়নায়। নিজের একমাত্র মেয়ের সুখ-দুঃখ, সম্মান-অসম্মান, সংসার-শান্তি, সব তুচ্ছ হয়ে গেছে আমার এই রাক্ষসী গুদটার হা-ঘরে খিদের কাছে!
তাই একটু-একটু করে পরিকল্পনা করেছি আজকের এই দিনটার জন্য।
তারপর আজ সব বাঁধন ছিন্ন করে ছুটে এসেছি এখানে, তোমার ফাঁকা ফ্ল্যাটে।
আজ শুধু এই কারেন্ট চলে যাওয়াটা, আমাকে বাড়তি সুবিধে করে দিয়েছিল; আর বাকিটা তো সবই ঘটেছে, যেমনটা ছক করে রেখেছিলাম, ঠিক তেমনই।
বিদ্যুৎ সংযোগ না চলে গেলেও আমি ঠিক করে রেখেছিলাম, বাথরুমে লুকিয়ে থেকে, যদি হঠাৎ তোমাকে ল্যাংটো হয়ে জড়িয়ে ধরি পিছন থেকে, তা হলে আমার এই চল্লিশের দাউদাউ রূপেও, তুমি নিশ্চয়ই টসকাবে।
মৌয়ের শরীরটাকে যে ছেলে এমন সুন্দর করে দুমড়ে-মুচড়ে চুদতে পারে, চোদবার আগে ও পরে, এতো সুন্দর করে সব নোংরামির ফোর-প্লে করতে পারে, সে অন্তত আমাকে তার সামনে, গুদ ক্যালানো অবস্থায় দাঁড়ানো অবস্থায় দেখতে পেলে, ভদ্রতার দোহাই দিয়ে বাঁড়া গুটিয়ে কিছুতেই পালিয়ে যেতে পারবে না!
কিন্তু বিধাতার এমনই লীলা যে, নিশ্ছিদ্র অন্ধকার, আমার কাজটাকে আরও মসৃণ করে দিল আজ…"
(ক্রমশ)