22-12-2022, 10:38 AM
মাঠাকুরায়ন এবারে খাটের উপর পা ঝুলিয়ে বসলেন আর পেছন দিকে হেলান দিয়ে, উনি বললেন, “ঝিল্লী, তুই কি আমার যোনিটা একটু জিহ্বা দিয়ে চেটে দিবি?”
“হ্যাঁ, মাঠাকুরায়ন”, বলে আমি হাঁটু গেড়ে বসে নিজের দুই হাত দিয়ে ওনার গুপ্তাঙ্গে গজান অল্প স্বল্প লোম গুল সরিয়ে, ওনার জাং’এ হাত বলাতে বলাতে, আগ্রহের সঙ্গে চাটা শুরু করি। মাঠাকুরায়ন আমার সেবা ভাল ভাবে ভগ করছিলেন।
হটাত আমার মনে হলে আমার জিহ্বা কিছুতে ঠেকছে, এটি ছিল কিছু নরম এবং আর্দ্র আমি মুখ তুলে দেখলাম ওনার ভগাঙ্কুর যেন ফুলে বড় আর লম্বা হয়ে ধীরে ধীরে একটা লিঙ্গের মত আকার নিয়েছে… আমি অবাক হয়ে জিগ্যেস করলাম, “মাঠাকুরায়ন… ওটা কি?”
মাঠাকুরায়ন সযত্নে মার মুখ দুহাতের পাতায় ধরে, তার পর চুলের মধ্যে আঙুল চালাতে চালাতে, বলেন, “এটা আমার সোনামণি, একটি উন্নত ধরনের ভগাঙ্কুর… যাকে বলা হয় কোঁঠ…”
“এটা কি আপনি আমার গুদে…”, আমি বলতে গিয়ে আটকে গেলাম। আমি গ্রামের মেয়ে, অল্প বয়েসেই জেনে গেছি যে স্বামী তার খাড়া লিঙ্গ স্ত্রীর যোনির মধ্যে ঢুকিয়ে মৈথুন করে, মৈথুন লীলার পর তারা পায়ে চরম সুখ আর লিঙ্গের মধ্যে থেকে তখন ধাত স্খলন হয়ে, যেটা নাকি স্ত্রী কে গর্ভবতী করে।
“হ্যাঁ, ঝিল্লী, আমি নিজের কোঁঠ তোর যোনিতে ঢুকিয়ে, মৈথুন করবো।”
“তাহলে, আমি কি গর্ভবতী হব?”
“আহা…না রে ঝিল্লী, গর্ভবতী হবি না… তোর যোনিতে আমি নিজের কোঁঠ প্রবিষ্ট করব, ঠিক পুরুষাঙ্গের মত কিন্তু এই কোঁঠ হল নারীরই রূপান্তরিত অঙ্গ, তাই এটা দিয়ে সম্ভোগ করে তোর গর্ভবতী হওয়া সম্ভব নয়… আমাদের উত্তর অরণ্যের নারী সুলভ সমাজে যখন মহিলাদের বয়স বাড়তে থাকে, তারা ঋতুজরা হয়ে যায়ে তাদের রূপ যৌবন আর লালিত্য অস্ত হতে থাকে; তখন তারা আমার মত বন্য মায়াবিদ্যার সাধিকাদের কাছে এসে ঔষধি আর মন্ত্রে নিজের কোঁঠ বিকশিত করে…আমি আমারটা নিজেই করেছি …তুই হবি আমর পেয়ারী।”
“পেয়ারী মানে?”
“তোর মত একটা ঝিল্লী, যে নাকি পরের আশ্রিতা, কিন্তু সে আমার মত এক মহিলা যার কোঁঠ আছে, তার সঙ্গে স্ত্রী – সমকামিতা এবং যৌন সম্পর্কে লিপ্ত থাকে আর তার বিনিময় পায়… আর হ্যাঁ, কোঁঠধারী মহিলাদের বলা হয়ে, দিওড়া ।”
“মাঠাকুরায়ন, দিওড়ারা কি মেয়েদের পোষে?”
“হ্যাঁ ঝিল্লী, দিওড়ারাও মেয়েদের পোষে, দিওড়া, মহিলা হয়েও- তোর মতো অল্প বয়সী মেয়েদের পোষেন খাদ্য, আশ্রয়, ভালবাসা এবং যৌন প্রয়োজনীয়তা প্রদান করে আর সম্পর্কিত পোষা মেয়েদের বলা হয়ে দিয়া; তাদের সুধু দিওড়াদের অনন্য যৌন প্রবেশাধিকার প্রদান করে নিজের মেয়েলি ধর্ম পালন করতে হয়ে| কিন্তু একটি পার্থক্য আছে; এই ধরনের অনুবন্ধে – দিওড়ারা মেয়েদের (বা দিয়াদের) বদলা – বদলি করে কিংবা মেয়েদের যৌন সেবার বদলে পণ্যবিনিময় গ্রহণ করে।
এমন কি সাধারণত, দিয়া আর দিওড়ার সম্পর্ক জগত সমজের স্বামী এবং স্ত্রীর মতই।”
এই সব শোনার পর, আমি যৌন উচ্ছ্বাসের আবেগ যেন আরও বেড়ে উঠলো, আমি এটা ভেবে সিহুরিত হয়ে উঠলাম যে, মাঠাকুরায়নর কোঁঠ আমাকে আজ এমন আনন্দ দিতে পারে জেতার ব্যাপারে আমি নাকে সখিদের কাছে শুধু শুনেই ছিলাম। তাহলে আজকে একটা নতুন অভিজ্ঞতা হবে। আমার বয়েসি অনেক মেয়েদের বিয়ে হয়ে গেছে। তাদের স্বামীরা তাদের যৌন তৃপ্তিও দিয়েছে, আজ আমার পালা, তবে স্বামী নয়, এক দিওড়ার কাছে।
“মাঠাকুরায়ন, আপনি যদি অনুমতি দেন, তাহলে আমি কি আপনার কোঁঠ চুষতে পারি?”, আমি জিজ্ঞাস করি।
“হ্যাঁ, উলঙ্গ ঝিল্লী… আমি কথা দিলাম তোকে ভাল ভাবে তৃপ্ত করবো।”
“হ্যাঁ, মাঠাকুরায়ন”, বলে আমি হাঁটু গেড়ে বসে নিজের দুই হাত দিয়ে ওনার গুপ্তাঙ্গে গজান অল্প স্বল্প লোম গুল সরিয়ে, ওনার জাং’এ হাত বলাতে বলাতে, আগ্রহের সঙ্গে চাটা শুরু করি। মাঠাকুরায়ন আমার সেবা ভাল ভাবে ভগ করছিলেন।
হটাত আমার মনে হলে আমার জিহ্বা কিছুতে ঠেকছে, এটি ছিল কিছু নরম এবং আর্দ্র আমি মুখ তুলে দেখলাম ওনার ভগাঙ্কুর যেন ফুলে বড় আর লম্বা হয়ে ধীরে ধীরে একটা লিঙ্গের মত আকার নিয়েছে… আমি অবাক হয়ে জিগ্যেস করলাম, “মাঠাকুরায়ন… ওটা কি?”
মাঠাকুরায়ন সযত্নে মার মুখ দুহাতের পাতায় ধরে, তার পর চুলের মধ্যে আঙুল চালাতে চালাতে, বলেন, “এটা আমার সোনামণি, একটি উন্নত ধরনের ভগাঙ্কুর… যাকে বলা হয় কোঁঠ…”
“এটা কি আপনি আমার গুদে…”, আমি বলতে গিয়ে আটকে গেলাম। আমি গ্রামের মেয়ে, অল্প বয়েসেই জেনে গেছি যে স্বামী তার খাড়া লিঙ্গ স্ত্রীর যোনির মধ্যে ঢুকিয়ে মৈথুন করে, মৈথুন লীলার পর তারা পায়ে চরম সুখ আর লিঙ্গের মধ্যে থেকে তখন ধাত স্খলন হয়ে, যেটা নাকি স্ত্রী কে গর্ভবতী করে।
“হ্যাঁ, ঝিল্লী, আমি নিজের কোঁঠ তোর যোনিতে ঢুকিয়ে, মৈথুন করবো।”
“তাহলে, আমি কি গর্ভবতী হব?”
“আহা…না রে ঝিল্লী, গর্ভবতী হবি না… তোর যোনিতে আমি নিজের কোঁঠ প্রবিষ্ট করব, ঠিক পুরুষাঙ্গের মত কিন্তু এই কোঁঠ হল নারীরই রূপান্তরিত অঙ্গ, তাই এটা দিয়ে সম্ভোগ করে তোর গর্ভবতী হওয়া সম্ভব নয়… আমাদের উত্তর অরণ্যের নারী সুলভ সমাজে যখন মহিলাদের বয়স বাড়তে থাকে, তারা ঋতুজরা হয়ে যায়ে তাদের রূপ যৌবন আর লালিত্য অস্ত হতে থাকে; তখন তারা আমার মত বন্য মায়াবিদ্যার সাধিকাদের কাছে এসে ঔষধি আর মন্ত্রে নিজের কোঁঠ বিকশিত করে…আমি আমারটা নিজেই করেছি …তুই হবি আমর পেয়ারী।”
“পেয়ারী মানে?”
“তোর মত একটা ঝিল্লী, যে নাকি পরের আশ্রিতা, কিন্তু সে আমার মত এক মহিলা যার কোঁঠ আছে, তার সঙ্গে স্ত্রী – সমকামিতা এবং যৌন সম্পর্কে লিপ্ত থাকে আর তার বিনিময় পায়… আর হ্যাঁ, কোঁঠধারী মহিলাদের বলা হয়ে, দিওড়া ।”
“মাঠাকুরায়ন, দিওড়ারা কি মেয়েদের পোষে?”
“হ্যাঁ ঝিল্লী, দিওড়ারাও মেয়েদের পোষে, দিওড়া, মহিলা হয়েও- তোর মতো অল্প বয়সী মেয়েদের পোষেন খাদ্য, আশ্রয়, ভালবাসা এবং যৌন প্রয়োজনীয়তা প্রদান করে আর সম্পর্কিত পোষা মেয়েদের বলা হয়ে দিয়া; তাদের সুধু দিওড়াদের অনন্য যৌন প্রবেশাধিকার প্রদান করে নিজের মেয়েলি ধর্ম পালন করতে হয়ে| কিন্তু একটি পার্থক্য আছে; এই ধরনের অনুবন্ধে – দিওড়ারা মেয়েদের (বা দিয়াদের) বদলা – বদলি করে কিংবা মেয়েদের যৌন সেবার বদলে পণ্যবিনিময় গ্রহণ করে।
এমন কি সাধারণত, দিয়া আর দিওড়ার সম্পর্ক জগত সমজের স্বামী এবং স্ত্রীর মতই।”
এই সব শোনার পর, আমি যৌন উচ্ছ্বাসের আবেগ যেন আরও বেড়ে উঠলো, আমি এটা ভেবে সিহুরিত হয়ে উঠলাম যে, মাঠাকুরায়নর কোঁঠ আমাকে আজ এমন আনন্দ দিতে পারে জেতার ব্যাপারে আমি নাকে সখিদের কাছে শুধু শুনেই ছিলাম। তাহলে আজকে একটা নতুন অভিজ্ঞতা হবে। আমার বয়েসি অনেক মেয়েদের বিয়ে হয়ে গেছে। তাদের স্বামীরা তাদের যৌন তৃপ্তিও দিয়েছে, আজ আমার পালা, তবে স্বামী নয়, এক দিওড়ার কাছে।
“মাঠাকুরায়ন, আপনি যদি অনুমতি দেন, তাহলে আমি কি আপনার কোঁঠ চুষতে পারি?”, আমি জিজ্ঞাস করি।
“হ্যাঁ, উলঙ্গ ঝিল্লী… আমি কথা দিলাম তোকে ভাল ভাবে তৃপ্ত করবো।”