13-12-2022, 10:50 AM
(13-12-2022, 10:21 AM)মহাবীর্য্য দেবশর্ম্মা Wrote: উপন্যাসের আরম্ভ হইলে কখনই তাহার মধ্যের বা অন্তিমের পর্ব্ব পড়িতে আমার আগ্রহ জন্মায় না কিন্তু যেরূপে অদ্যের মতামত দেখিতেছিলাম তাহার পর কৌতূহল সম্বরণ করা কার্য্যতঃ অসম্ভব অনুভব করিয়া জীবনবৃত্তির সময় হইতে কীয়ৎ সময় বাহির করিয়াই পড়িলাম।
যে দুইটী পর্ব্ব প্রকাশ পাহিয়াছে তাহার প্রথমটী লহিয়া কথা বলা নিরর্থক, উহা ঘটনা পরম্পরা বোধিত করিয়াছে। দ্বিতীয়টী প্রথমের উত্তর পর্ব্ব, প্রথমের কারণে উদ্ভূত; এবং, উহাই পাঠকবর্গের নিদারুণ পীড়ার কারণ হইয়াছে। জীবনোপন্যাসের ধর্ম্ম ইহাই উহা সমাজের বিবিধ কলুষতা দর্শাইয়া থাকে এ স্থলে তাহার ব্যতিক্রম ঘটিবে উহার আশঙ্কা সোনার পাথরবাটি।
ক্ষমতার দম্ভে তৃণের দলন করিয়া কামরাজের ন্যয় পাপাত্মারা চিরকাল সুখী হয়, তাহাকে সঙ্গ দিবার নিমিত্ত সন্দীপের ন্যয় পাপিষ্ঠরা থাকে আর বলি হয় টগরের ন্যয় শিউলিরা। কিন্তু, লেখকের প্রতি ক্ষোভ প্রদর্শন কি আদৌ যুক্তিযুক্ত! কালি, কলম, মন লিখে তিনজন। অর্থাৎ, তিনের সমাবেশ না হইলে রচনা নির্ম্মিত হইবে না। এই লেখটী তাহার যথার্থ প্রস্ফুটন বলিয়াই আমার ধারণা। কাহিনীর বৃত্ত যেইদিকে প্রসারিত হইবে স্রষ্টার কলমও সেই দিকে ধাবিত হইবে। শেষাংশ লহিয়া বিশেষ কিছু বলিবার নাই, কেবলই কষ্ট অনুভূত হইল এই যা! সর্ব্বহারার শেষ হাহাকার মর্ম্মন্তুদ, "আমি কিন্তু সত্যই তোমারে ভালবাসিয়া ছিলাম!"
পর্বটি আপনার ভালো লেগেছে এবং আপনি অন্তত লেখকের উপর রাগ করে তাকে গালমন্দ করেননি, তার জন্য অসংখ্য ধন্যবাদ। শুধু এটুকুই বলবো সঙ্গে থাকুন এবং অবশ্যই পড়তে থাকুন।