Thread Rating:
  • 42 Vote(s) - 2.74 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
হোগলমারা রহস্য- রতিপতি (সমাপ্ত)
#23
পথে অন্ধকারে তেমন কিছুই দেখা যাচ্ছিল না। প্রায় চল্লিশ-পঁয়তাল্লিশ মিনিট পর ওদের গাড়ীটা দক্ষিণমুখো, পূর্ব-পশ্চিমে প্রসারিত একটা বিশাল বড়, প্রাসাদোপম বাড়ীর বড়, খোলা গ্রিল গেটের সামনে এসে থামল। রাতের অন্ধকারে সবকিছু তেমন পরিস্কার দেখা গেল না। একজন লোক এসে গেটটা খুলে দিতেই গাড়ীটা ভেতরে প্রবেশ করল। জ্বলতে থাকা আলোগুলো দেখে রুদ্র বুঝল, মূল বাড়িটা বেশ কিছুটা দূরে অবস্থান করছে। ওদের গাড়ীটা বেশ কিছুটা দূরত্ব সোজা এসে বাম দিকে ঘুরে গেল। ওই পথটুকু আসতে আসতে আলোকিত জানালাগুলো দেখে রুদ্র বুঝল, বাড়িটা দোতলা। জানালাগুলো গুনে রুদ্র ঘরের সংখ্যাও গুনে নিল – দু’তলা মিলে মোট ছ’টা ঘর। তবে বাড়ির আকার অনুপাতে সেটা ওর যথেষ্টই কম মনে হলো। তাহলে নিশ্চয়ই আরও ঘর আছে, যেগুলো বন্ধ, এবং আলোও নেভানো আছে। হঠাৎ পেছন ফিরে রুদ্র দেখল বাড়ির মেইন বিল্ডিং এর সামনে বেশ বড়, গোলাকার একটা বাগানের মত কিছু। কিছু গাছপালাও অনুমান করল সে। বাগানের মধ্যেখানে দুটো মূর্তির মত কিছু অবস্থান করছে। গোলাকার বাগানটা অর্ধবৃত্তে পার করে ওদের গাড়িটা এসে থামল বাড়ির মূল দরজার সামনে। সেই জায়গাটা উপরে ছাদ পেটানো। একদিক বাড়ির দেওয়াল থেকে বেরিয়ে এসে উল্টো দিকে বাগানমুখী দুটি গোলাকার স্তম্ভের উপরে ছাদটি মিশে গেছে।
গাড়ী থামতেই হরিহর বিশাল বড়, উঁচু, লোহার বল বসানো দরজাটার একটা পাল্লা খুলে দিল। দরজাটার একটা পাল্লাই রুদ্রর ফ্ল্যাটের পুরো দরজার পাল্লার চাইতেও বেশি চওড়া। দরজাটা খোলার সময় বেশ জোরেই কড়মড় করে শব্দ হলো একটা।
একে একে সবাই বাড়িতে প্রবেশ করলে পরে রাইরমনবাবু দারোয়ানকে বললেন -“বাহাদুর, দরওয়াজা বন্দ কর দো…!”
ভেতরে ঢুকেই রুদ্র আর লিসার চক্ষু চড়কগাছ হয়ে গেল। বাড়িটা রীতিমত একটা রাজপ্রাসাদ। সামনে বিশাল বড়, আয়তাকার একটা ডাইনিং হল। তার মাঝে বসার জন্য ইংরেজি U আকারে পাতানো সোফাগুলো দেখেই বোঝা যায়, জিনিসগুলো সব এ্যান্টিক। সোফার হাতলগুটো আয়নার মত চকচকে কাঠ দিয়ে তৈরী, যাদের বাইরের প্রান্তে বাঘের মুখের প্রতিকৃতি। সোফার উপরে উজ্জ্বল আলো নিয়ে জ্বলছে একটা ঝাড়বাতি, বিদেশী সন্দেহ নেই। বর্তমান বাজারে খুব কম করে হলেও দেড়-দু লক্ষ টাকা দাম তো হবেই। সোফা গুলোর পেছনে আড়াআড়িভাবে রাখা আছে একটা লম্বা ডাইনিং টেবিল, চারি দিক মিলে কমপক্ষে কুড়ি জন একসাথে বসে আরাম করে খেতে পারবেন। তবে চেয়ার অবশ্য সাত খানা লাগানো আছে, দৈর্ঘ্য বরাবর দুদিকে তিনটে তিনটে করে ছ’খানা, আর প্রস্থে একদিকে মাঝে একখানা, বেশ বড় এবং অত্যন্ত সুন্দর কারুকার্য করা। রুদ্রর বুঝতে অসুবিধে হয়না বুঝতে যে ওই চেয়ারটায় রাইরমনবাবুই বসেন। ডাইনিং এর উত্তরদিকের দেওয়ালে একটা বাঘের চামড়া উপর নিচে সাঁটানো। তার উপরে কাঠের তৈরী একটা বাঘের মাথা। চামড়ার দুই পাশে দুটো ঢাল, যাদের ভেতর দিয়ে ইংরেজি X অক্ষরের মত দুটো করে তারোয়াল লাগানো আছে। আর তার উপরে রয়েছে একটা বড় সাইজ়ের ডানা খোলা পাখী,সম্ভবত বাজপাখী। ডাইনিং-এর দুই প্রান্ত দিয়ে দুটো সিঁড়ি বাঁক নিয়ে গিয়ে মিশেছে দোতলার কমন বারান্দায়।
বাড়ির ভেতরে ঘরগুলোও ইংরেজি U অক্ষরের মত বিন্যস্ত। ডাইনিং-এর ডান পাশে, সোফার পূর্বে একটি রান্নাঘর, এবং তারপাশে আর একটি বেশ বড় ঘর। আবার পশ্চিমেও প্রথমে একটা ছোট ঘরের পর আরেকটি বেশ বড় ঘর, এবং ডাইনিং টেবিলের পেছনে দুটো, মোট ছ’টি ঘর। দোতলাতেও একই রকমভাবে বিন্যস্ত ছটি ঘর, যেগুলি U অক্ষরের মত একটা বারান্দার মাধ্যমে প্রত্যেকটি একে অপরের সঙ্গে যুক্ত। তবে ঘর গুলির এক-একটিই এত বড় যে বারান্দার প্রতিটি বাহুই আনুমানিক কুড়ি পঁচিশ মিটার হবে, মানে পূর্বে পঁচিশ, উত্তরে পঁচিশ এবং পশ্চিমেও পঁচিশ। অর্থাৎ পশ্চিম দিকের শেষ ঘরে কি হচ্ছে, পূর্ব দিকের শেষ ঘর থেকে তার টেরও পাওয়া যাবে না। দুই দিকের সিঁড়ির দেওয়ালে পর পর তিনটে তিনটে করে মোট ছ’টি বড় বড়, পেন্টিং করা রাজ রাজাদের মত ব্যক্তিদের ছবি। কারো মুখেই দাড়ি নেই, তবে গোঁফগুলো নজর কাড়ে। বাড়ির ভেতরের কার্নিশগুলোতে জমিদারি আমলের শৈল্পিক কারুকার্য করা। সব কিছু দেখে রুদ্রর চেহারাটা বিস্ময়ে আচ্ছন্ন হয়ে গেল। পাশে লিসাও অবাক বিস্ময়ে সব কিছু দেখছিল। বাড়ির ইন্টেরিয়র দেখে সেই বিস্ময়াবিভূত গলায় সে বলল -“ওয়াআআআআও বস্…! বাড়িটা কি বিশাল…! এ তো পুরো রাজপ্রাসাদ…”
“ইয়েস লিসা, ইট্ ট্রুলি ইজ়…!” -চারিদিকে চোখ ফেরাতে ফেরাতে রুদ্র বলল।
ওদের সেই বিস্ময়ে ভাঙন ধরিয়ে রাইরমনবাবু বলে উঠলেন -“বাড়ি নিয়ে অনেক প্রশ্ন তো…! সব বলব। তার আগে চলুন, হাত মুখ ধুয়ে নিন। তারপর রাতের খাবারটা খেয়ে নেবেন। স্নান করবেন নাকি…!” তারপর হরিহর কে বললেন -“এই হরি, বাবুদের বাক্সগুলো দোতলায় নিয়ে যা।”
রাইরমন বাবুর গলার আওয়াজ শুনে পরিস্কার আলোতে এই প্রথম উনার দিকে মনযোগ দিয়ে দেখল রুদ্র। বছর পঞ্চাশ-পঞ্চান্নর এক প্রৌঢ় উনি। তবে শরীরটা বেশ সুঠাম। হাইট কমপক্ষে ৫ ফুট ১০ ইঞ্চি মত হবে। চেহারাটা নিপাট ভদ্রলোকের। পরণে তসরের পাঞ্জাবী আর ধুতি। বাম কাঁধে দুদিকে সমানভাবে ঝুলছে সোনালি সুতোর কাজ করা ধবধবে সাদা রঙের উত্তরীয়। চোখে একটা বড় সাইজ়ের আয়তাকার চশমা, তবে পাওয়ার খুব বেশি মনে হলো না রুদ্রর। উনার প্রস্তাবের উত্তরে রুদ্র ব্যস্তভাবে বলল -“সে পরে দেখা যাবে। কিন্তু আগে চলুন, বডির কাছে নিয়ে চলুন।”
“ও, আগে ওখানে যাবেন…! আচ্ছা, চলুন তাহলে…” -রাইরমনবাবু পশ্চিম দিকের সিঁড়ি বেয়ে উপরে উঠতে লাগলেন। পেছনে রুদ্র এবং তারও পেছনে লিসা উনাকে অনুসরণ করতে লাগল। তারও পেছনে হরিহরও সিঁড়ি বেয়ে উঠতে লাগল। রাইরমনবাবু দোতলায় উঠে সিঁড়ির সামনেই নিচের ডাইনিং-এর পেছনের ঘরগুলোর উপরে দোতলার ঘরদুটোর বাম দিকেরটা অর্থাৎ পূর্বদিক থেকে চার নম্বর ঘরে ওদের নিয়ে এলেনদরজার সামনে দাঁড়িয়ে ভেতরে যেটুকু দেখা যাচ্ছিল, তা দেখে বলার কোনো উপায়ই নেই যে এঘরে একটা খুন হয়ে গেছে। ঘরের মাঝে, উত্তর দিকের দেওয়াল ঘেঁসে একটা রাজকীয় পালঙ্ক, যার গায়ে নানান নক্সা করা। খাটটার চারিপ্রান্তে উঁচু উচুঁ রুলির কাজ করা কাঠের খুঁটি লাগানো। সেগুলি উপরে কাঠের বীম দিয়ে একে অপরের সাথে যুক্ত। খাটের দুই দিকে লম্বা সম্বা দুটো জানালা, যা ঘঁষা কাচ দিয়ে বন্ধ করা আছে।
রুদ্র ভেতরে প্রবেশ করে ঘরটার একটা নিরীক্ষণ করতে লাগল। বিরাট বড় একটা ঘর। প্রায় তিরিশ ফুট বাই কুড়ি ফুট মত হবে। সামনের খাটটার উপরেই একটা পুরনো যুগের ফ্যান সিলিং থেকে ঝুলছে। খাটের পেছন দিকের দেওয়ালে একজন পুরুষের একটা বড় বাঁধানো ছবি। তাতে তাজা ফুলের মালা টাঙানো আছে। সিলিং-এর ঠিক মাঝ বরাবর জায়গায় একটা মাঝারি ঝাড়বাতি টাঙানো। পূর্ব দিকের দেওয়ালের সাথে লেগে আছে একটা বড় আলমারী, তার পাশে একটা পুরনো দিনের আলনা, যার উপরে রাখা কাপড়গুলোও সুন্দরভাবে ভাঁজ করে একটার উপরে আরেকটা সাজানো আছে। তারও পাশে একটা দরজা। সম্ভবত এ্যাটাচড্ বাথরুমের হবে। আর পশ্চিম দিকের দেওয়ালের গায়ে আছে একটা কোমর হাইটের ডেস্ক। তাতে পাশাপাশি জলের গ্লাস, তার উপরে একটা কাঁচের প্লেট। তার পাশে একটা নক্সা করা সেরামিক্সের দামী ফুলদানি। তাতে লাগানো রজনীগন্ধা ফুল গুলি প্রায় শুকোতে লেগেছে। ডেস্কটার পরে একটা ড্রেসিং টেবিল, তবে তার উপরে একটা চিরুনি ছাড়া আর কিছুই নেই। টেবিলের সামনে বসার একটা টুল। ঘরের দক্ষিণের দেওয়ালে শিব ঠাকুরের বড় একটা ছবি। তার নিচে কোমর হাইটেরই আর একটি ছোট ডেস্ক। তার উপরে একটা আগরবাতির দানিতে পুড়ে যাওয়া আগরবাতির অবশিষ্ট মিহি মিহি কাঠিগুলোও অক্ষত। তার পাশে পড়ে আছে আগরবাতির ছাই। ঘরের প্রত্যেকটা জিনিস নিজের জায়গায় অক্ষত অবস্থায় আছে। এমন কি লাশটাও দেখা যাচ্ছে না। “এই ঘরেই খুন হয়েছে…? আপনি নিশ্চিত তো…!” -রুদ্র ভুরু কুঁচকে জিজ্ঞেস করল।
“মিঃ সান্যাল… মস্করা করার জন্য তো আপনাকে ডাকিনি…! আমরা নিজেরাই অবাক, যে কিভাবে কি হয়ে গেল…! শিখা আমার ভাত্রীবউ, আমার বৌমা। চলুন, মেঝেতে পড়ে আছে ও…” -রাইরমন বাবুর গলা ধরে এলো।
উনাকে অনুসরণ করে রুদ্র আর লিসা খাটের অপর প্রান্তে যেতেই লাশটা দেখতে পেল। এখনও বেশ তাজা আছে লাশটা। উল্টো দিক থেকে দেখে তেমন কিছু বোঝা যাচ্ছিল না। তবে সামনে এসে দাঁড়াতেই রুদ্রর মনে বিদ্যুতের ঝটকা লাগল। আনুমানিক বছর চল্লিশের এক অপরূপ সুন্দরী মহিলা চিৎ হয়ে পড়ে আছেন। হাত পা ছড়ানো। শরীরে সাদা শাড়ী-ব্লাউজ় পরে থাকলেও তা নিজের যথাস্থানে নেই। শাড়ীটা হাঁটুর উপরে প্রায় মাঝ উরু পর্যন্ত উছে গেছে। উদ্ধত বুকের উপরে জড়ানো শাড়ীর আঁচল, তবে রুদ্রর মনে হলো তার নিচে ব্লাউজ়ের হুঁকগুলো ছেড়া এবং প্রান্তদুটো দুদিকে ছড়িয়ে আছে। যদিও ঝাড়বাতির আলোয় তেমন পরিস্কার কিছু বোঝা যাচ্ছে না।
লাশটার উপরে রুদ্রর চোখ পড়তেই ওর ভেতরটা শিহরিত হয়ে উঠল -“ইস্স্স্… এত সুন্দরী একটা মহিলাকে খুন হতে হলো…!” উত্থিত বুকে পাহাড়ের টিলার মত স্তনদুটোতে চোখ পড়তেই রুদ্রর বাঁড়াটা শিরশির করে উঠল। মনে হচ্ছিল মাই দুটো যদি একটু টিপে চুষে মজা নেওয়া যেত…! আহ্, পরাণ জুড়িয়ে যেত। চেহারাটা যেন মনে হচ্ছে একজন ঘুমন্ত লোকের চেহারা। তবে একটু ফ্যাকাসে লাগছে। রুদ্র লাশের আশপাশটা ভালো করে দেখল। কিন্তু এত লম্বা জার্নি করে এসে গোয়েন্দাগিরিটা ঠিক জমছিল না। তাই তখনকার মত ইতিগজ করে বলল -“চলুন, নিচে যাওয়া যাক্…”, তারপর দরজার কাছে এসে বলল-“রাই বাবু, একটা তালা পাওয়া যাবে…?”
“তালা…! সে পাওয়া যাবে বৈকি…! তবে তালা…!” -রাইরমন বাবু কপালে ভাঁজ তুলে বললেন।
“এই দরজাতে লাগাব। একটু দেখুন না…!” -রুদ্র সকলকে ঘর থেকে বের করে দরজার ছিটকিনিটা লাগিয়ে দিল।
রাইরমন বাবু হরিহরকে বললেন -“যা, তোর ঘরের তালাটাই এনে দে। কালকে নিয়ে নিবি…”
হরিহর দ্রুত পায়ে নিচে গিয়ে কয়েক মুহূর্ত পরেই দৌড়ে এসে একটা তালা রুদ্রর হাতে দিল। রুদ্র সেটাকে দরজার ছিটকিনির সঙ্গে লাগিয়ে চাবিটা নিজের পকেটে পুরে নিল। তারপর হাঁটতে হাঁটতে জিজ্ঞেস করল -“আমাদের থাকার ব্যবস্থা…?”
রাইরমন বাবু পশ্চিম দিকের ঘর দুটো দেখিয়ে বললেন -“ওই দুটো ঘরে আপনার দুজন থাকবেন। সব ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ওই ঘর দুটোর সাথেও এ্যাটাচড্ বাথরুমও আছে। আপনারা ওখানেই ফ্রেশ হয়ে নিতে পারবেন। অবশ্য বাকি ঘর গুলোতেও বাথরুম আছে…”
লিসা রুদ্রর দিকে তাকিয়ে বলল -“না না বস্, আমি একা এত বড় ঘরে থাকতে পারব না। আমার ভয় করবে। প্লীজ় বস্, আমি আপনার সাথেই থাকি…!”
কথাটা শুনে রাইরমন বাবু কেমন যেন হতচকিত হয়ে উঠলেন -“কিন্তু… আপনারা তো…. বুঝতে পারছেন…?”
“বুঝছি রাই বাবু… আমরা দম্পতি নই। কিন্তু ওকে এই পরিবেশে আমি এত বড় বাড়িতে একা ছাড়তে পারব না। এখন আমিই ওর এ্যাক্টিং গারডিয়ান। বুঝলেন…! আর তাছাড়া বিভিন্ন কেস স্টাডি করার জন্য আমরা কোলকাতায় আমার ফ্ল্যাটে প্রায়শই একসঙ্গে থাকি, কখনও কখনও একই ঘরে। আপনি চিন্তা করবেন না, আমরা আমাদের সীমা জানি। তবে আমরা একেবারে শেষ প্রান্তের ওই ঘরটায় থাকতে চাই। দক্ষিণের বাতাসটাও পাবো তাহলে, কি বলেন…!” -রুদ্র মৃদু হেসে উত্তর দিল।
“বেশ তবে তাই হোক…” -বলেই রাইরমন বাবু হরিহরকে উদ্দেশ্য করে বললেন -“যা, বাবুদের লাগেজগুলো ও ঘরে রেখে দে।” তারপর সিঁড়ির কাছে এসে রুদ্রকে বললেন -“ফ্রেশ হয়ে তাড়াতাড়ি চলে আসুন, নিচে খাবারের ব্যবস্থা করে দিচ্ছি…”
রুদ্র সম্মতিসূচক মাথা নেড়ে হরিহরকে অনুসরণ করতে লাগল। তার সাথে লিসাও। তবে যাবার সময় একবার পেছন ফিরে দেখে নিল, একেবারে পূর্ব দিকের দুটো ঘরের মধ্যে সর্ব দক্ষিণের ঘরটায় আলো জ্বলছে। তারপর পূর্বের দ্বিতীয় এবং মাঝের প্রথম অর্থাৎ দুই এবং তিন নম্বর ঘর দুটো তালাবন্দী।
[+] 3 users Like MNHabib's post
Like Reply


Messages In This Thread
RE: হোগলমারা রহস্য- রতিপতি (সংগৃহীত) - by MNHabib - 26-11-2022, 05:20 PM



Users browsing this thread: 1 Guest(s)