Thread Rating:
  • 32 Vote(s) - 3.53 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Misc. Erotica অল্পসল্প ঝাঁঝের গল্প (সম্পূর্ণ উপন্যাস) _ শ্রী অনঙ্গদেব রসতীর্থ
#27
পর্ব চার:  স্বদেশি নিরোধ
 
.
তখনও আমাদের দেশ পূর্ণ স্বরাজ লাভ করে নাই। দেশে দারিদ্র, দুর্ভিক্ষ, অরাজকতা ও বিদ্রোহ, দিকে-দিকে নিয়ত সংঘটিত হইতেছে। ডাণ্ডিজীর নেতৃত্বে, দেশের শিক্ষিত তরুণ-সমাজ, ইংরাজের বিরুদ্ধে গণ-আন্দোলন ঘোরতর করিয়া তুলিবার প্রয়াস পাইতেছে। অপরদিকে সশস্ত্র বিপ্লবও তাহার রক্তপণ সংগ্রাম সাধনে ব‍্যাগ্র হইয়া রহিয়াছে। ব্রিটিশ সরকারও এমন অগ্নিগর্ভ পরিস্থিতিতে চুপ করিয়া বসিয়া নাই; তাহারাও প্রথম বিশ্বযুদ্ধের ক্ষত সামলাইয়া উঠিয়া, এ দেশে দমন ও পীড়নের নীতি আরও ঘোরতর করিয়া তুলিতে বদ্ধপরিকর হইয়াছে।
এমতাবস্থায় মাইতালাও পরগণার উচ্চশিক্ষিত জমিদার-সন্তান, শ্রীযুক্ত বাবু শান্তবিচি শিকদার মহাশয়, পার্শ্ববর্তী পাছাপিছল গ্রামের কূলীন বংশীয়া অনন‍্যরূপা কন‍্যা, কুচসুন্দরীকে বিবাহ করিলেন।
সময়টা ইংরাজি বৎসরের হিসাবে, উনিশশো ছাব্বিশ-সাতাশ হইবে।
কলিকাতা বিশ্ববিদ্যালয় হইতে আইন বিষয়ে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হইয়া, মেধাবী ছাত্র শান্তবিচি, পিতৃ-আজ্ঞায় স্বগ্রামে ফিরিয়া আসিয়া, টুক করিয়া বিয়েটা সারিয়া ফেলিল।
আইন পাশ করিয়া, কলিকাতা হাইকোর্টে দ্রুত প্র‍্যাকটিস শুরু করিবারই একান্ত মনোবাসনা, শান্তবিচি আপনার অন্তরে-অন্তরে পোষণ করিত। কিন্তু প্রৌঢ় জমিন্দার, তাহার পিতা, রায়বাহাদুর ফ‍্যাদাপতি শিকদারের আদেশ অমান্য করিবার সাহস, শান্তবিচির রহিয়াছিল না।
যুবক শান্তবিচি, মনে-মনে ডাণ্ডীবাদকে পুরদস্তুর সমর্থন করিত এবং বন্ধুমহলে ডাণ্ডীজির অহিংস আন্দোলনের সপক্ষ লইয়া, তুমুল বিতর্কও করিয়া থাকিত।
 
.
একদিন নববিবাহ-উত্তর বসন্ত-প্রভাতে, গ্রামের পাঠাগার-ভবনের বহির্বাটিতে বসিয়া, শান্তবিচি সুহৃদদিগের সহিত দেশের বর্তমান অবস্থা লইয়া, গভীর আলোচনা করিতেছিল। তাহাদের সম্মুখে কয়েকটি রাজনৈতিক সংবাদপত্রও ছড়াইয়া-ছিটাইয়া পড়িয়া রহিয়াছিল।
তাহা হইতেই একটি কাগজ টানিয়া লইয়া, শান্তবিচির পরম সুহৃদ, ধোনকেশ, উচ্চৈঃস্বরে সকলকে শুনাইয়া বলিল: "মার্কিন মুলুকে মাস্টারবেটি ফিঙ্গারিং বলে, এক ডাকসাইটে মেয়েছেলের খুব প্রাদুর্ভাব হয়েছে। সে বেটি, দেশে-দেশে কৃত্রিম পদ্ধতিতে নাকি মানুষের জন্ম-নিয়ন্ত্রণ করতে চায়!
দুই সন্তানের পিতার শুক্রনালি সেলাই করে দিয়ে, পুরুষকে অকালে আঁটকুড়ো করে দেওয়ার ফিকির বের করেছে সে। এমনকি মেয়েদের বীজতলায়ও তামার একটা পাতলা পাত, কায়দা করে বসিয়ে দিয়ে, অবাঞ্ছিত গর্ভাধান রোধ করতে চায়, এই ধিঙ্গি-ফিরিঙ্গি মেয়েছেলেটি!"
সংবাদের এই পর্যন্ত শুনিয়াই, শান্তবিচি মধ‍্যপথে, উত্তেজিত স্বরে বলিয়া উঠিল: "এই মহিলা অত‍্যন্ত উচিৎ কাজ করছেন। আমাদের দেশেও দিনে-দিনে জনসংখ্যার বিপুল চাপ বাড়ছে। গরিবের ঘরে-ঘরেই আকছার পনেরো-কুড়িটা করে ছেলেমেয়ে জন্মাচ্ছে।
তাদের অর্ধেককে বাপ-মা, শিশুগুলির একবেলার মুখের খাবারই জোগাতে পারছে না। ফলে দুধের শিশুরা অনাহারে, অপুষ্টিতে, নির্বিচারে মরছে।
তা ছাড়া প্রকৃতিবিদ ডারউইন তো তাঁর জগৎ-বিখ্যাত প্রাকৃতিক নির্বাচনবাদের থিয়োরিতে বলেই দিয়েছেন যে, পৃথিবীতে খাদ‍্য ও বাসস্থান সর্বদাই সীমিত; তাই জনসংখ্যার সঙ্গে খাদ‍্য ও বাসস্থানের সম্পর্ক সব সময়ই ব‍্যাস্তানুপাতে বিলংস্ করে থাকে।"
শান্তবিচি তাহার এই দীর্ঘ বক্তৃতাটি বলিয়া থামিলেই, তাহার বন্ধুগণ হো-হো রবে, তাহার পানে চাহিয়া, হাসিয়া উঠিল।
তখন সে লজ্জায়, আকর্ণ রক্তাভ হইয়া, আপনার মুখ নামাইয়া লইল।
 
.
এ স্থলে বলিয়া রাখা প্রয়োজন এই যে, সুন্দরী পত্নি কুচসুন্দরীকে কাছে পাইয়াই, বিগত কিছুদিন সুশীল শান্তবিচি, পত্নি-প্রেমে একেবারে উগ্রবিচি হইয়া উঠিয়াছিল! মাসান্তকাল সে পত্নি-সান্নিধ্যে অন্দরমহলেই রাত্রদিন পড়িয়া থাকিত। দিনে চারবেলা করিয়া কুচসুন্দরীর নবীন লতার মতো দেহখানিকে চুদিয়া-চুদিয়া পাত যেমন করিত, তেমনই জোঁকের ন‍্যায়, দীর্ঘক্ষণ সেই কিশোরী ভার্যার চুচিযুগল, চোষণ করিয়া, রক্তাক্ত পর্যন্ত করিয়া তুলিত।
কচি পত্নির স্বল্প রোমাবৃত যোনিগহ্বরের রস লেহন করিয়া-করিয়া, শান্তবিচি এক মাসের মধ‍্যেই কুচসুন্দরীর যোনি ওষ্ঠদ্বয়কে লম্বা করিয়া ছাড়িয়াছিল। নববধূর সঙ্কুচিত কোঠ, সবলে মুখমেহন করিবার ফলে, তাহাও অল্পদিনেই ফুলিয়া, টোপর হইয়া উঠিয়াছিল।
গ্রামসুদ্ধ সকলেই এই কথা লইয়া আড়ালে হাসাহাসি ও কানাকানি করিত। কারণ মত্ত কামাবেগে যখন শান্তবিচি উগ্র হইয়া, পত্নির দ্বারা আপনার সুদীর্ঘ শিশ্নমুখ দোহন করাইত, কিম্বা কিশোরী পত্নিটিকে ভূমিতে উপগত করিয়া, সারমেয়বৎ পশ্চাদ হইতে, তাহার গুদে বাঁড়া কর্ষণ করিতে-করিতে, কুচসুন্দরীর স্ফূরিত মাই দুটিকে সবলে পেষণ করিত, তখন অনেক সময়ই তাহার কক্ষের দ্বারে, কবাট বন্ধ করিবার কথাও খেয়ালে থাকিত না।
ফলে জমিদারবাড়ির অন্দরমহলের দাস-দাসীদিগের অনেকেই, জমিদারপুত্রের অবিরাম ও উদ্দাম যৌনলীলার গোপন সাক্ষ‍্য হইয়াছে এবং সরসে তাহা পাড়া-গাঁয়ের পথে-ঘাটে ফেনাইয়া, মুখে-মুখে সর্বত্র রাষ্ট্র করিয়া বেড়াইয়াছে।
এই যৌন-কাহিনি বর্ণনার উপান্তে, বহু চাকরাণী ও বারবধূই, শান্তবিচির দীর্ঘ বোয়ালমাছবৎ লিঙ্গটিকে, আপনাদের গুদ মধ‍্যে পাইবার বিরহ-বাসনায় কাতর হইয়া দীর্ঘশ্বাস ফেলিয়াছে, এও গ্রামের পথে কান পাতিলে এখনও নিত‍্য শুনা যায়।
বর্তমানে শান্তবিচি তাহার কিশোরী পত্নিকে চুদিয়া-চুদিয়া, বিবাহোত্তর প্রথম মাস উত্তীর্ণ হইবার পূর্বেই, পোয়াতি করিয়া, এখন আবার বন্ধু সমভ‍্যিব‍্যবহারে রাজনৈতিক আলোচনার প্রতি নিমগ্ন হইবার অবকাশ পাইয়াছে।
তাই তাহার মুখে জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয়ে বড়ো-বড়ো বুলি শুনিয়া, তাহার বয়স্যগণ, কিছুতেই অট্টহাস‍্য বন্ধ করিতে পারিল না।
 
.
হাসি-ঠাট্টা স্তব্ধ হইলে, ধোনকেশ, পত্রিকার পাতা হইতে আরও পড়িল: "এই মিসেস্ ফিঙ্গারিং আবার নিউ ইয়র্ক শহরে ভ্রমণকালে, আমাদের কবি ঠাকুরকে পর্যন্ত চিঠি লিখে, তাঁর সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেন। কবি ঠাকুরও নাকি ফিঙ্গারিং মাগিকে, তাাঁর ক্লান্তিনিকেতন আশ্রমে এসে, জন্মনিয়ন্ত্রণের বিষয়ে, এ দেশের মুখ্যু ছোটোলোকেদের সামনে, একটা বক্তৃতা দেওয়ার জন‍্য অনুরোধ করেছেন।"
ধোনকেশ থামিলে, চুতনাথ বলিল: "এ কথাটা আমিও কোথাও একটা শুনেছিলাম বটে। তবে আমি আরও শুনেছি, এভাবে ছেলেদের ধরে-ধরে, বিচির নালি বেঁধে দেওয়ার ব‍্যাপারে ডাাণ্ডীজি একেবারেই সম্মত নন।
তিনি জন্মনিয়ন্ত্রণের জন্য দেশের যুবকদের আত্মশাসন, বা আত্মসংযমের উপরই বিশেষ জোর দিয়েছেন।
এ জন্য কবি ঠাকুরের সঙ্গে তাঁর মতের মিল পর্যন্ত হয়নি।"
ধোনকেশ বলিল: "আমিও এ ব‍্যাপারে ডাণ্ডীজিকেই সমর্থন করি। কারণ, চ‍্যাঁট কেটে, বিচি বেঁধে, এ সব কৃত্রিম উপায়ে প্রজনন বন্ধ করতে গেলে তো মানুষের স্বাভাবিক যৌন-স্বাধীনতার উপরই হস্তক্ষেপ করা হবে।
একেই আমরা পরাধীন জাতি, এখনও আমাদের সব ব‍্যাপারে, মাথা নীচু করে শ্বেতাঙ্গদের দাসত্ব করে চলতে হয়; তার সঙ্গে আবার যদি নিজের ঘরে নিজের বউয়ের সঙ্গে, ইচ্ছে মতো চোদাচুদি করবার স্বাধীনতার মধ‍্যেও সরকারের দমননীতি এসে নাক গলায়, তা হলে তো আমাদের গলায় কলসি বেঁধে মরে যাওয়াই ভালো রে ভাই!
এ ব্যাপারে তুই কী বলিস, শান্তবিচি?"
শান্তবিচি এ ব‍্যাপারে আর বিশেষ কিছু বলিতে উৎসাহ দেখাইল না। সে অতঃপর একা-একাই, নীরবে, গৃহে ফিরিয়া আসিল।
 
.
বৎসরান্তে শান্তবিচির ফুটফুটে ও সৌম্যকান্তি সুপুত্র, যুগলবিচি ভূমিষ্ঠ হইল।
পুত্র-জন্মের পরে-পরেই, দীর্ঘদিন স্বামীসোহাগবঞ্চিতা কুচসুন্দরী, পুনরায় রজঃশলা হইয়া, দ্রুত  কাপড়চোপড় ছাড়িয়া রাখিয়া, শয়নকক্ষের মধ্যে সম্পূর্ণ উদোমাবস্থায় ঝাঁপাইয়া আসিয়া, শান্তবিচির ধুতির অন্দরে আপনার হাত গলাইয়া দিল।
বিবাহের পর হইতেই পাগলের মতো চোদন খাইতে-খাইতে, কুচসুন্দরীও আপনার অন্তরে-অন্তরে প্রবল কামাসক্তা হইয়া পড়িয়াছিল।
কিন্তু শিক্ষিত শান্তবিচির মনে, বন্ধু-সংসর্গের আলোচনায় উঠে আসা সেই জন্মনিয়ন্ত্রণের প্রসঙ্গটি, আষাঢ়ের মেঘের মতো ঘূর্ণিত হইতে লাগিল। সে সুন্দরী পত্নির পক্ব ফলভারনত মাই দুইটির  দিক হইতে দৃষ্টি সরাইতে পারিল না ঠিকই, বউয়ের রসসিক্ত ও কুঞ্চিত রোমাবৃত গুদবেদি, তাহার মনে ও ধোনে যুগপৎ কাম-হিল্লোল উৎসারিত করিল, ইহাও সঠিক, কিন্তু শান্তবিচি যেন কিছুতেই কুচসুন্দরীর সহিত সেই পূর্বকার মতো খোলা-মনে, উদাত্ত সঙ্গম করিতে সমর্থ হইল না।
বালিকা কুচসুন্দরী, স্বামীর অকস্মাৎ এমন অসাড়তা দেখিয়া, গোপনে রোদন করিয়া, উপাধান সিক্ত করিয়া তুলিল। কিন্তু সেও তাহার ক্ষুদ্র মস্তিষ্কে, শান্তবিচির, পত্নির নগ্ন ও আকর্ষক দেহ-বল্লরীর প্রতি, হঠাৎ এইরূপ অনীহার কারণ, কিছুই অনুধাবন করিতে পারিল না।

(ক্রমশ)
[+] 6 users Like anangadevrasatirtha's post
Like Reply


Messages In This Thread
RE: অল্পসল্প ঝাঁঝের গল্প (সম্পূর্ণ উপন্যাস) _ শ্রী অনঙ্গদেব রসতীর্থ - by anangadevrasatirtha - 16-11-2022, 07:55 AM



Users browsing this thread: 11 Guest(s)