10-10-2022, 11:30 PM
১৬.
রূপা একটু থামল।
ঘরে ঢুকে, খাটের ছত্রীটাতে কপাল ঠেকিয়ে, খাটের প্রান্তে বসে পড়ে আবার বলল: "আমি এই অজ গ্রামের বাড়িটাতে, স্বামীহারা বন্দিনী হয়েই এক রকম পড়ে রয়েছি, আজ দু'বছর। সব পাড়ার মতোই, এ পাড়ায়ও শেয়াল-শকুন কম নেই। তারা দুপুরবেলায় পরের বাড়ির বউদির সায়ার তলায় ঢুকে পড়তে বিশেষভাবে তৎপর। যখন তারা জানেই আপনার ভাইটি আবার কী জাতের চিজ়, তখন তো তাদের দাঁত-নোখের ধার আরও বেড়ে যায়…
কিন্তু আমি এই সব খানকির ছেলেদের কখনও আমার ত্রিসীমানায় আসতে দিইনি। কারণ, তারা তো আর প্রেমিক হতে পারে না। তারা যে আদতে লম্পট, শুধুমাত্রই শরীর-খাদক পশু!
একবার ভেবেছিলাম, সব ছেড়েছুড়ে, এখান থেকে পালিয়ে যাব। কিসের টানে এখানে পড়ে থাকব বলুন তো?
কিন্তু তাও পারিনি। একে তো পেটে এতোটা বিদ্যে নেই যে বিদেশ-বিভূঁইতে গিয়ে কোনও ভদ্র কাজকর্ম জুটিয়ে নিতে পারব। তা ছাড়া নীচে আমার ওই শয্যাশায়ী শ্বাশুড়িটি কিন্তু আমাকে খুব ভালোবাসেন। ওই মুমূর্ষু মানুষটার প্রতি নিজের কর্তব্যবোধ থেকে কিছুতেই পালিয়ে আসতে পারিনি আমি।
তাই আমি অপেক্ষাই করেছি এতোদিন। সন্তান মনস্কামনায় একজন সঠিক শয্যা-সঙ্গীর জন্য, চাতকের মতো অপেক্ষা করে থেকেছি। এমন একজন সঙ্গী, যে শুধু আমার দেহটাকে নয়, আমার মনটাকেও শুষে নেবে। তার ঔরসে আমার শেষ অবলম্বন, আমার সন্তানের জন্ম হলে, বিজ্ঞানের পরিভাষায়, আমি কিছু ভালো গুণের জিনও পাব হয় তো…
একে একধরণের অবৈধ স্বয়ম্বরা হওয়াই বলতে পারেন। সেই পুরাকালের রাজকন্যারা রাজসভা ভর্তি বীর মহারথীদের মধ্যে থেকে যেমন রাম, বা অর্জুনকে, নিজেদের যোনি-মন্থনকারী সহসঙ্গী হিসেবে বেছে নিত।
আমার ক্ষেত্রে, আমি নিজে-নিজেই স্বয়ম্বরা হয়েছিলাম। ঢাক পিটিয়ে নয়; একান্ত গোপনে; ভাগ্যের অঙ্গুলি হেলনে।
বিয়ের আগে নয়, বিয়ের পরে, অনক্ষত যোনি নিয়েই।
পুরাণখ্যাতা রাজকুমারীদের মতো ভাগ্য আমার নেই। তাই তাঁরা খুশি মনে যে স্বয়ম্বরে যোগ দিতেন, আমি ভাগ্যের তাড়নায়, কাঁদতে-কাঁদতে, লজ্জার মাথা খেয়ে সেই খেলায় নেমে পড়লাম। আমার ভবিষ্যৎ নির্মাণের অমোঘ প্রয়োজনে।
কখন, কতোদিন পরে, কার কাছ থেকে আমার প্রেমের রেণু, গুদের পুলক ও আসন্ন সন্তানের জন্য বীজ সংগ্রহ করতে পারব এবং আদোও তা করতে পারব কিনা, এই আনসার্টেনিটি-র চান্স সবটুকু বুকে করে নিয়েই কিন্তু এ খেলায় নিজেকে পুড়ে দিয়েছিলাম আমি।"
কথাটা বলতে-বলতে, ঝরঝর করে কেঁদে ফেলল রূপা।
১৭.
চোখের জল মুছে, রূপা একটু সংযত হল। আমি চুপ করেই রইলাম।
ও আবার বলল: "আপনি ভাবছেন, কী সাংঘাতিক চুৎমারাণী মেয়ে আমি! তাই না?"
ও আমার প্রতিক্রিয়ার অপেক্ষা করল না। আবার বলতে শুরু করল: "কিন্তু কোন পৈশাচিক যন্ত্রণা থেকে যে আমি একটা ভদ্রবাড়ির মেয়ে হয়ে, ভদ্রলোকের সংসারের কুলবধূ হয়ে, আজ এভাবে নিজের শরীরের পসরা আপনার সামনে মেলে ধরে, এই সব আবোলতাবোল বকর-বকর করছি, তাই যদি অন্য কেউ বুঝত…
হয় তো আমার মতো এমন সিচুয়েশনে আমাদের এই অভাগা দেশে লক্ষ-লক্ষ মেয়ে প্রতিদিনই পড়ে। তারা এমন পাঁকের সমুদ্রে তলিয়ে যেতে-যেতে, কেউ গলায় দড়ি দেয়, তো কেউ নিজের শরীরটাকে কুকুরদের হাতেই শেষ পর্যন্ত ছেড়ে দেয়, ছিঁড়ে খাওয়ার জন্য।
হয় তো সেখানেই আমি কিছুটা ব্যাতিক্রম। আমি চেয়েছি সমাজকে উপেক্ষা করে, আমার মনের মতো মানুষকে খুঁজে নিয়ে, তার কাছেই আমার এই দেহ-তনু সমর্পণ করতে।
হয় তো আমার এই ধৃষ্টতা, সমাজের চোখে পরম অপরাধ। কারণ, আপনি তো আমার সম্পর্কে ভাসুর; গুরুজন। সেক্ষেত্রে আপনার বুকে পা তুলে, মুখের মধ্যে গুদ গুঁজে দেওয়াটা, সমাজের চোখে, আমাদের এতোদিনের বস্তাপচা ঐতিহ্যের চোখে, রীতিমতো পাপ!
কিন্তু যুক্তির খাতিরে ভেবে দেখুন একবার। আমি একটা উনত্রিশ বছরের পূর্ণ যুবতী। আমার বিয়ে হয়েছিল সাতাশে, একটু বেশি বয়সেই। যার সঙ্গে হয়েছিল, সেই মাতালটা সেদিন ছিল চৌত্রিশ, আর আজ ছত্রিশ। আমাদের স্বামী-স্ত্রীর বয়সের ফারাকটা ছিল বছর-সাতেকের। দম্পতির মধ্যে এমন বয়সের ফারাকটা তো বেশ স্বাভাবিকই।
সেই যুক্তিতে ধরলে, আপনি, আপনার মাতাল ভাইয়ের থেকে মাত্র এক বছরের বড়ো। ফলে আপনার সঙ্গে আমার বয়সের ফারাকটা সেই উনিশ-বিশ করে একই হল। ফলে সমাজ যদি আমাকে স্বয়ম্বরা হওয়ার সুযোগ দিত, তা হলে আমি নিশ্চই ওই পাষণ্ডটার গলায়, ভুলেও মালা দিতাম না!
কিন্তু সমাজ আমাকে, আমাকেই শুধু কেন, কোনও মেয়েকেই সে সুযোগ দেয় না। আমাকেও দেয়নি। কিন্তু আমি নিজেকেই নিজে সে সুযোগ আজ করে দিয়েছি…"
আমি খেয়াল করলাম, কথা বলতে-বলতে, উত্তেজনায় রূপার ফর্সা গাল দুটো লাল হয়ে উঠছে। ওর টিকোলো নাকের পাটা দুটো ফুলে-ফুলে উঠছে। সেই সঙ্গে শাড়ির আঁচলে ঢাকা ওর স্ফূরিত বুক দুটোও নরম কবুতরের মতো… আমি আবারও নিজের নাভিতলদেশে দৃঢ়তার নড়াচড়া টের পেলাম। রুখতে পারলাম না নিজেকে।
ওদিকে রূপা আবার বলে উঠল: "মেয়েদের এই স্বামী চয়ন করবার রীতি কিন্তু আমাদের পুরাণ-মহাকাব্যে ভুরি-ভুরি রয়েছে। দ্রৌপদী পাঁচ স্বামীকে দিয়ে যুগপৎ লাগিয়েছে। কুন্তী তো বিবাহিত স্বামী পাণ্ডুর শুক্র-তারল্য দেখে, পাঁচজন দেবতাকে ডেকে-ডেকে, তাদের সঙ্গে দেদার সঙ্গম করেছে। এবং এই দেবতা ডেকে, তার সঙ্গে লাগাবার ও বাচ্চা উৎপাদন করবার প্র্যাকটিস, কুন্তী বিয়ের আগেও একবার করেছিল। তাই না অ্যাকসিডেন্টালি কর্ণের জন্ম হয়ে গিয়েছিল…
ফলে মেয়েদেরও নিজেদের সুখের জন্য পুরুষ-সঙ্গীকে যথেচ্ছভাবে বাছবার অধিকার, তা সে বিয়ের আগে হোক বা পরে, পুরাণের যুগে চালু ছিল। এখন সেসবে শুধু পুরুষের একারই অধিকার। তাই তো 'রাখেল', কিম্বা 'সতীন' শব্দের কোনও পুংলিঙ্গ আপনি কোনও ডিকশনারিতে খুঁজে পাবেন না…"
১৮.
আমি মুগ্ধ হয়ে রূপার মুখের দিকে তাকিয়ে রয়েছি। আমার মনে হচ্ছে, আমি কোনও সমাজতত্ত্বের পোড় খাওয়া তরুণী প্রফেসারের লেকচার হাঁ করে শুনছি এখন। আমার মুখে তাই কোনও বাক্যস্ফূর্তি হচ্ছে না।
রূপা বলে চলল: "হ্যাঁ, আমি আজ স্বৈরিণী হয়েছি! আমার নিজের ভাসুরকে দিয়ে, আমি ল্যাংটো হয়ে, গুদের মধ্যে বাঁড়া ঠুসে-ঠুসে মন ভরে চুদিয়েছি, গুদ দিয়ে ভাসুরের ফ্যাদা গিলেছি এবং হা-ঘরের মতো চুদতে-চুদতে হাল্লাক হয়ে গুদের জলও ছেড়ে দিয়ে বিছানা ভিজিয়েছি।
আমি যা করেছি, বেশ করেছি এবং আবারও করব!"
আমি আর নিজেকে কন্ট্রোলে রাখতে পারলাম না। আমার প্যান্টের নীচের এভারেস্টটা, এই সংলাপের পর, রীতিমতো রেস্টলেস্ট হয়ে উঠে, স্প্রিংয়ের মতো লাফ দিয়ে দাঁড়িয়ে পড়ল।
রূপাও হঠাৎ উঠে দাঁড়িয়ে নিজের গা থেকে কাপড়ের আবরণটাকে খসিয়ে, ওর ব্লাউজ ও সায়ায় ঢাকা শরীরটার যৌবনপুষ্ট খাঁজ-ভাঁজগুলোকে, আবারও আমার চোখের সামনে প্রকটিত করে তুলল।
কিন্তু ও ওর ওই জ্বালাময়ী ভাষাকে মোটেও বন্ধ করল না। ব্লাউজের হুকগুলো আমার তপ্ত দৃষ্টির সামনে আবার করে খুলে দিতে-দিতে বলে উঠল: "আপনি আমার সঙ্গে লিপ্ত হতে গিয়ে বারবার সামাজিক অপদস্থতার ভয় পাচ্ছেন। একজন পুরুষ হয়েও এ ভয় আপনার অমূলক। আপনি ভাতৃবধূকে চুদে দিলে, আপনার সামাজিক নিন্দা প্রায় কিছুই হবে না। লোকে আপনাকে নিয়ে কিছু দিন রসালো গল্প ফাঁদবে বড়ো জোর, কেউ-কেউ আপনার এই ক্রসিং-দ্য-লিমিট সাহসিকতা দেখে, ঘুরিয়ে আপনার প্রশংসা এবং নিজের ভাগ্যে এমন সুযোগ না আসা নিয়ে আক্ষেপ পর্যন্ত করবে।
কিন্তু তার উল্টোদিকে দাঁড়িয়ে, আমি আমার ভাসুরকে দিয়ে চুদিয়েছি শুনলে, লোকে আমাকে একঘরে তো করবেই এবং চরিত্রহীনতা নামক এক নিরাবয়ব পাপের বোঝা, আজীবনের জন্য আমার মাথায় চাপিয়ে দেবে।
অথচ একটু আগেই যে বয়সের হিসেব দিচ্ছিলাম, সেই সূত্র ধরেই বলতে পারি, আপনি কি কোনও অংশে আমার স্বামী হওয়ার অনুপযুক্ত?
আমি আপনার মতো একজন শিক্ষিত, প্রথিতযশা ডাক্তারের স্ত্রী হওয়ার যোগ্য কিনা, সেটা তর্কের বিষয় হতেই পারে, কিন্তু বয়সের ওই ফারাকটার খাতিরে ধরলে, আর বেছে নেওয়ার সুযোগ থাকলে, আমি কেন ওই মাতাল ধ্বজভঙ্গটার উপরে আপনাকে সিলেক্ট করব না বলুন তো?
আপনি আজ যে গরম, আর থকথকে গলিত লাভাটুকু আমার গর্ভে ছেড়ে দিলেন, আর ওই উদ্গারের সময়, আপনার ধোনটা যেমনটা টান-টান আর শক্ত হয়ে আমার গুদের পিচ্ছিল দেওয়ালকে কামড়ে ধরেছিল, তেমন সুখ আমি জিন্দেগিতে কখনও পাইনি, বিশ্বাস করুন!
খুঁতহীন যৌবনবতী একজন নারী হিসেবে, আমার কী এই সুখটুকু পাওয়ার কোনও অধিকার নেই? যে হেতু সামাজিকভাবে আমি একজন লিঙ্গ-খঞ্জ পুরুষের সহধর্মিনী হয়ে পড়েছি, তাই?
কিন্তু আমার শরীর ভোগ করে তৃপ্ত না হতে পেরে, সে তো বেশ রেণ্ডির ঘরে গিয়ে শুয়ে-শুয়ে রাত কাবার করে দিতে পারছে।
সে যদি স্বামী হয়ে এবং ত্রুটিপূর্ণ হয়েও বিকল্প শারীরিক ব্যবস্থা নিতে পারে, তা হলে আমি সম্পূর্ণ ত্রুটিহীন ও যৌবনবতী হয়েও, কেন আমার নিজের জন্য বিকল্প সেক্সের ব্যবস্থা করতে পারব না আমি, বলতে পারেন?
শুধুমাত্র আমি মেয়েছেলে বলে?"
১৯.
আমি এ সব প্রশ্নের কোনও উত্তর করতে পারলাম না। কারণ এ সব প্রশ্ন আসলে রূপা ঠিক আমাকেও করছে না। আমার সামনে, ও আজ, ওর বুকের মধ্যে জমে থাকা এতোদিনের অভিমান ও বিক্ষোভের পাহাড়টাকে ফাটিয়ে-চিরে, উজাড় করে দিচ্ছে।
আমি তাই ধৈর্য ধরে, চুপ করে থেকে ওকে বলে যেতে দিলাম।
কিন্তু ও আমাকে আবারও অস্বস্তিতে ফেলে, ওর বুক থেকে ব্লাউজটাকে টান মেরে খুলে, মাটিতে ফেলে দিল। ফলে আমার চোখের সামনে রূপার জোড়া কবুতর দুটোর ঘন গোলাপি অ্যারোলায় ঘেরা, গোল বোতামের মতো খাড়া-খাড়া মাই-মুখ দুটো জাগ্রত শোভা হয়ে উঠল। আর আমি নিজের প্যান্টের মধ্যে বিদ্রোহটাকে কিছুতেই আর সামলাতে পারলাম না।
রূপা অতঃপর নিজের সায়ার দড়ির ফাঁসে হাত রাখল। আমি জানি, ও সায়ার নীচে আর কিছু পড়েনি। আগেরবার ঘনিষ্ঠ মুহূর্তে ও বলেছিল, বাড়িতে ও আর সায়ার নীচে প্যান্টি-ফ্যান্টি পড়ে না।
রূপা হঠাৎ আবার বলে উঠল: "মেয়েদের বিকল্প পুরুষের সঙ্গে সেক্স-প্লেজার নেওয়ার উদাহরণ কিন্তু পুরাণের পাতায় হাজার-হাজার রয়েছে। তখনও সম্ভবত সমাজে নারী-পুরুষের সমানাধিকার ছিল। তাই না শূর্পনখা বিবাহিতা হয়েও, প্রথমে লক্ষণ, তারপরে রাম, দু'জনকেই প্রপোজ় ও সিডিউস্ করবার পূর্ণ চেষ্টা করেছিল।
জানেন তো, শূর্পনখার স্বামীর নাম ছিল, বিদ্যুৎজিহ্ব। আমি ছেলেবেলায় ঠাকুমার কাছে রামায়ণ-মহাভারতের গল্প এতো শুনেছি যে, আজও আমার অনেক কিছুই কন্ঠস্থ রয়ে গেছে।"
২০.
রূপা নিজের কোমড় থেকে সায়াটাকেও খসিয়ে দিল। এখন সে নিরাবরণা অসহ্য সুন্দরী! তার তলপেটের গম-পেলব মসৃণ উপত্যকায় এখন শুধু কোঁকড়ানো কালো ঝোপের একটা ত্রিশঙ্কু আড়াল। তার মাঝে পুরুষ্টু নারী-চেরার আভাসটাও বেশ স্পষ্ট। ওর ভগাংকুরের মাথায় যে শিশির কণা অলরেডি জমতে শুরু করেছে, তাও আমার মতো কাতর-ভ্রমরের দৃষ্টি এড়াল না।
রূপা পায়ে-পায়ে, নগ্ন অবস্থাতেই, মেয়েলী চলন-ছন্দে, পাছায় ও কোমড়ে হিল্লোল তুলে, আমার সামনে এসে দাঁড়াল। তারপর নীচু হয়ে, আমার কোমড়ের কাছে বসে পড়ে, আমার প্যান্টের হুক ধরে টান দিল। যেন ও জানে, আমার প্যান্টের মধ্যে যে রাক্ষসটা এখন উন্মাদ হয়ে উঠেছে, তাকে কেবল ওই একমাত্র পারবে পরিষেবা দিয়ে ঠাণ্ডা করতে!
ল্যাংটো রূপা, মুখময় একটা সিডাকটিভ হাসি ছড়িয়ে, আবার আমাকে ওর মোহমায়াপাশে বুঁদ করতে-করতে বলে উঠল: "প্রয়োজনে ভাসুর-চোদার নিদান কিন্তু মহাভারতে রয়েছে। পড়েছেন তো মহাভারত? নাকি আজীবন ডাক্তারির মোটা-মোটা বইতে মাথা গুঁজে, খালি গুদের অ্যানাটমি, আর মাসিক-রক্তে হিমোগ্লোবিনের পরিমাণই গুণতে শিখেছেন?"
আমি এ অবস্থাতেও, ওর এই শেষ কথাটা শুনে হেসে ফেললাম। আর রূপা ততোক্ষণে আমাকে প্যান্ট-পাশ মুক্ত করে, আমার শক্ত ধোনটাকে, ওর মুঠোর মধ্যে পুড়ে, মৃদু কচলাতে-কচলাতে বলল: "মনে করে দেখুন, ভীষ্ম-অনুজ বিচিত্রবীর্য মারা যাওয়ার পর, মাতা সত্যবতী তাঁর অপুত্রক ও বিধবা দুই পুত্রবধূ, অম্বিকা ও অম্বালিকার গর্ভাধানের জন্য নিজের কানীন-পুত্র মহর্ষি ব্যাসকে ডেকে পাঠিয়েছিলেন। ব্যাস ছিলেন সত্যবতীর প্রাক-বিবাহজাত সন্তান; মহর্ষি পরাশরের ঔরসজাত। ফলে সম্পর্কে অম্বিকা ও অম্বালিকার ভাসুর। ভীষ্মের বৈমাত্রেয় ভাই।"
আমি নিজের পোশাকহীন শরীরে, কামোদ্দীপ্ত শিশ্নটাকে পরস্ত্রীর হস্ত-মন্থনে ছেড়ে দিয়ে, এই অবস্থাতেও ভুরু কুঁচকে প্রশ্ন করলাম: "ব্যাস, আর ভীষ্ম ভাই ছিল বুঝি? জানতাম না তো!"
রূপা আমার প্রিকাম-চটচটে বাঁড়ার মাথার চামড়াটাকে গুটিয়ে দিয়ে, ফুঁসতে থাকা গ্লান্সের গোলাপি মাথাটাকে, খোসা ছাড়ানো কলার মতো বের করে এনে, তাতে হালকা চাপ দিয়ে বলল: "আপনি দেখছি, কিছুই জানেন না। শুনুন, মহারাজ শান্তনু প্রথমে গঙ্গাকে বিয়ে করলে, গঙ্গার অষ্টম পুত্র রূপে ভীষ্মের জন্ম হয়। তারপর গঙ্গা, শান্তনুকে ছেড়ে চলে গেলে, বুড়ো শান্তনু তখন জেলের মেয়ে মৎসগন্ধাকে তুলে এনে বিয়ে করেন ও তার নতুন নামকরণ করেন, সত্যবতী। আগেই বলেছি, সত্যবতীর কুমারী অবস্থার সন্তান ছিলেন, ব্যাস। আর শান্তনুকে বিয়ে করবার পর, তাঁর আরও দুটো ছেলে হয়েছিল, চিত্রাঙ্গদ ও বিচিত্রবীর্য। শান্তনুর ভাগে সত্যবতীর এই দুই ছেলেই ছিল স্বল্পায়ু। চিত্রাঙ্গদ বালক বয়সেই মারা যায়, আর বিচিত্রবীর্যর বিচির গোড়ায় চুল চলে এলেও, সে জোড়া বউ চুদে বাচ্চা করবার আগেই, পোঁদ উল্টে পটল তুলে দেয়!
তখন অনন্যোপায় হয়ে সত্যবতী প্রথমে ভীষ্মকেই অফার দেন, তাঁর দুই কচি ভাতৃবধূকে চুদে বাচ্চা পয়দা করে দিতে। কিন্তু ভীষ্ম ততোদিনে পিতার কাছে প্রতিজ্ঞা করে বসে আছেন, তিনি আমৃত্যু আর কখনও কাউকে লাগাবেন না।
ফলে বাধ্য হয়েই তখন সত্যবতীকে নিজের কানীন-ছেলে মহর্ষি ব্যাসকে খবর পাঠাতে হয়, নিজের বৈমাত্রেয় ভাই, অকালমৃত বিচিত্রবীর্যের দুই বউ, অম্বিকা ও অম্বালিকাকে চুদে, পেটে পুত্র-উৎপাদক ফ্যাদা ঠুসে দেওয়ার জন্য।
মহর্ষি ব্যাস এমনিতে ছিলেন ব্রক্ষ্মচারী সন্ন্যাসী। কিন্তু মাতৃ-আজ্ঞায় তিনি ভাতৃপত্নীদের নিয়োগ পদ্ধতিতে চুদতে রাজি হন। কিন্তু ব্যাসের আখাম্বা বাঁড়ায় সাইজ দেখে, অম্বিকা চোদনকালে চোখ বন্ধ করে নেয়; ফলে তাঁর অন্ধ বাচ্চা ধৃতরাষ্ট্র জন্মায়। ঠিক একই ভাবে অম্বালিকা, ব্যাসের অশ্বলিঙ্গ দেখে, ভয়ে রক্তশূন্যা হয়ে গিয়েছিল বলে, তার বাচ্চা পাণ্ডুরোগাক্রান্ত পাণ্ডু হয়ে জন্মগ্রহণ করে।
ফলে পাণ্ডব, আর কৌরবরা সকলেই কিন্তু পক্ষান্তরে ব্যাসদেবেরই বংশধর।"
(ক্রমশ)
রূপা একটু থামল।
ঘরে ঢুকে, খাটের ছত্রীটাতে কপাল ঠেকিয়ে, খাটের প্রান্তে বসে পড়ে আবার বলল: "আমি এই অজ গ্রামের বাড়িটাতে, স্বামীহারা বন্দিনী হয়েই এক রকম পড়ে রয়েছি, আজ দু'বছর। সব পাড়ার মতোই, এ পাড়ায়ও শেয়াল-শকুন কম নেই। তারা দুপুরবেলায় পরের বাড়ির বউদির সায়ার তলায় ঢুকে পড়তে বিশেষভাবে তৎপর। যখন তারা জানেই আপনার ভাইটি আবার কী জাতের চিজ়, তখন তো তাদের দাঁত-নোখের ধার আরও বেড়ে যায়…
কিন্তু আমি এই সব খানকির ছেলেদের কখনও আমার ত্রিসীমানায় আসতে দিইনি। কারণ, তারা তো আর প্রেমিক হতে পারে না। তারা যে আদতে লম্পট, শুধুমাত্রই শরীর-খাদক পশু!
একবার ভেবেছিলাম, সব ছেড়েছুড়ে, এখান থেকে পালিয়ে যাব। কিসের টানে এখানে পড়ে থাকব বলুন তো?
কিন্তু তাও পারিনি। একে তো পেটে এতোটা বিদ্যে নেই যে বিদেশ-বিভূঁইতে গিয়ে কোনও ভদ্র কাজকর্ম জুটিয়ে নিতে পারব। তা ছাড়া নীচে আমার ওই শয্যাশায়ী শ্বাশুড়িটি কিন্তু আমাকে খুব ভালোবাসেন। ওই মুমূর্ষু মানুষটার প্রতি নিজের কর্তব্যবোধ থেকে কিছুতেই পালিয়ে আসতে পারিনি আমি।
তাই আমি অপেক্ষাই করেছি এতোদিন। সন্তান মনস্কামনায় একজন সঠিক শয্যা-সঙ্গীর জন্য, চাতকের মতো অপেক্ষা করে থেকেছি। এমন একজন সঙ্গী, যে শুধু আমার দেহটাকে নয়, আমার মনটাকেও শুষে নেবে। তার ঔরসে আমার শেষ অবলম্বন, আমার সন্তানের জন্ম হলে, বিজ্ঞানের পরিভাষায়, আমি কিছু ভালো গুণের জিনও পাব হয় তো…
একে একধরণের অবৈধ স্বয়ম্বরা হওয়াই বলতে পারেন। সেই পুরাকালের রাজকন্যারা রাজসভা ভর্তি বীর মহারথীদের মধ্যে থেকে যেমন রাম, বা অর্জুনকে, নিজেদের যোনি-মন্থনকারী সহসঙ্গী হিসেবে বেছে নিত।
আমার ক্ষেত্রে, আমি নিজে-নিজেই স্বয়ম্বরা হয়েছিলাম। ঢাক পিটিয়ে নয়; একান্ত গোপনে; ভাগ্যের অঙ্গুলি হেলনে।
বিয়ের আগে নয়, বিয়ের পরে, অনক্ষত যোনি নিয়েই।
পুরাণখ্যাতা রাজকুমারীদের মতো ভাগ্য আমার নেই। তাই তাঁরা খুশি মনে যে স্বয়ম্বরে যোগ দিতেন, আমি ভাগ্যের তাড়নায়, কাঁদতে-কাঁদতে, লজ্জার মাথা খেয়ে সেই খেলায় নেমে পড়লাম। আমার ভবিষ্যৎ নির্মাণের অমোঘ প্রয়োজনে।
কখন, কতোদিন পরে, কার কাছ থেকে আমার প্রেমের রেণু, গুদের পুলক ও আসন্ন সন্তানের জন্য বীজ সংগ্রহ করতে পারব এবং আদোও তা করতে পারব কিনা, এই আনসার্টেনিটি-র চান্স সবটুকু বুকে করে নিয়েই কিন্তু এ খেলায় নিজেকে পুড়ে দিয়েছিলাম আমি।"
কথাটা বলতে-বলতে, ঝরঝর করে কেঁদে ফেলল রূপা।
১৭.
চোখের জল মুছে, রূপা একটু সংযত হল। আমি চুপ করেই রইলাম।
ও আবার বলল: "আপনি ভাবছেন, কী সাংঘাতিক চুৎমারাণী মেয়ে আমি! তাই না?"
ও আমার প্রতিক্রিয়ার অপেক্ষা করল না। আবার বলতে শুরু করল: "কিন্তু কোন পৈশাচিক যন্ত্রণা থেকে যে আমি একটা ভদ্রবাড়ির মেয়ে হয়ে, ভদ্রলোকের সংসারের কুলবধূ হয়ে, আজ এভাবে নিজের শরীরের পসরা আপনার সামনে মেলে ধরে, এই সব আবোলতাবোল বকর-বকর করছি, তাই যদি অন্য কেউ বুঝত…
হয় তো আমার মতো এমন সিচুয়েশনে আমাদের এই অভাগা দেশে লক্ষ-লক্ষ মেয়ে প্রতিদিনই পড়ে। তারা এমন পাঁকের সমুদ্রে তলিয়ে যেতে-যেতে, কেউ গলায় দড়ি দেয়, তো কেউ নিজের শরীরটাকে কুকুরদের হাতেই শেষ পর্যন্ত ছেড়ে দেয়, ছিঁড়ে খাওয়ার জন্য।
হয় তো সেখানেই আমি কিছুটা ব্যাতিক্রম। আমি চেয়েছি সমাজকে উপেক্ষা করে, আমার মনের মতো মানুষকে খুঁজে নিয়ে, তার কাছেই আমার এই দেহ-তনু সমর্পণ করতে।
হয় তো আমার এই ধৃষ্টতা, সমাজের চোখে পরম অপরাধ। কারণ, আপনি তো আমার সম্পর্কে ভাসুর; গুরুজন। সেক্ষেত্রে আপনার বুকে পা তুলে, মুখের মধ্যে গুদ গুঁজে দেওয়াটা, সমাজের চোখে, আমাদের এতোদিনের বস্তাপচা ঐতিহ্যের চোখে, রীতিমতো পাপ!
কিন্তু যুক্তির খাতিরে ভেবে দেখুন একবার। আমি একটা উনত্রিশ বছরের পূর্ণ যুবতী। আমার বিয়ে হয়েছিল সাতাশে, একটু বেশি বয়সেই। যার সঙ্গে হয়েছিল, সেই মাতালটা সেদিন ছিল চৌত্রিশ, আর আজ ছত্রিশ। আমাদের স্বামী-স্ত্রীর বয়সের ফারাকটা ছিল বছর-সাতেকের। দম্পতির মধ্যে এমন বয়সের ফারাকটা তো বেশ স্বাভাবিকই।
সেই যুক্তিতে ধরলে, আপনি, আপনার মাতাল ভাইয়ের থেকে মাত্র এক বছরের বড়ো। ফলে আপনার সঙ্গে আমার বয়সের ফারাকটা সেই উনিশ-বিশ করে একই হল। ফলে সমাজ যদি আমাকে স্বয়ম্বরা হওয়ার সুযোগ দিত, তা হলে আমি নিশ্চই ওই পাষণ্ডটার গলায়, ভুলেও মালা দিতাম না!
কিন্তু সমাজ আমাকে, আমাকেই শুধু কেন, কোনও মেয়েকেই সে সুযোগ দেয় না। আমাকেও দেয়নি। কিন্তু আমি নিজেকেই নিজে সে সুযোগ আজ করে দিয়েছি…"
আমি খেয়াল করলাম, কথা বলতে-বলতে, উত্তেজনায় রূপার ফর্সা গাল দুটো লাল হয়ে উঠছে। ওর টিকোলো নাকের পাটা দুটো ফুলে-ফুলে উঠছে। সেই সঙ্গে শাড়ির আঁচলে ঢাকা ওর স্ফূরিত বুক দুটোও নরম কবুতরের মতো… আমি আবারও নিজের নাভিতলদেশে দৃঢ়তার নড়াচড়া টের পেলাম। রুখতে পারলাম না নিজেকে।
ওদিকে রূপা আবার বলে উঠল: "মেয়েদের এই স্বামী চয়ন করবার রীতি কিন্তু আমাদের পুরাণ-মহাকাব্যে ভুরি-ভুরি রয়েছে। দ্রৌপদী পাঁচ স্বামীকে দিয়ে যুগপৎ লাগিয়েছে। কুন্তী তো বিবাহিত স্বামী পাণ্ডুর শুক্র-তারল্য দেখে, পাঁচজন দেবতাকে ডেকে-ডেকে, তাদের সঙ্গে দেদার সঙ্গম করেছে। এবং এই দেবতা ডেকে, তার সঙ্গে লাগাবার ও বাচ্চা উৎপাদন করবার প্র্যাকটিস, কুন্তী বিয়ের আগেও একবার করেছিল। তাই না অ্যাকসিডেন্টালি কর্ণের জন্ম হয়ে গিয়েছিল…
ফলে মেয়েদেরও নিজেদের সুখের জন্য পুরুষ-সঙ্গীকে যথেচ্ছভাবে বাছবার অধিকার, তা সে বিয়ের আগে হোক বা পরে, পুরাণের যুগে চালু ছিল। এখন সেসবে শুধু পুরুষের একারই অধিকার। তাই তো 'রাখেল', কিম্বা 'সতীন' শব্দের কোনও পুংলিঙ্গ আপনি কোনও ডিকশনারিতে খুঁজে পাবেন না…"
১৮.
আমি মুগ্ধ হয়ে রূপার মুখের দিকে তাকিয়ে রয়েছি। আমার মনে হচ্ছে, আমি কোনও সমাজতত্ত্বের পোড় খাওয়া তরুণী প্রফেসারের লেকচার হাঁ করে শুনছি এখন। আমার মুখে তাই কোনও বাক্যস্ফূর্তি হচ্ছে না।
রূপা বলে চলল: "হ্যাঁ, আমি আজ স্বৈরিণী হয়েছি! আমার নিজের ভাসুরকে দিয়ে, আমি ল্যাংটো হয়ে, গুদের মধ্যে বাঁড়া ঠুসে-ঠুসে মন ভরে চুদিয়েছি, গুদ দিয়ে ভাসুরের ফ্যাদা গিলেছি এবং হা-ঘরের মতো চুদতে-চুদতে হাল্লাক হয়ে গুদের জলও ছেড়ে দিয়ে বিছানা ভিজিয়েছি।
আমি যা করেছি, বেশ করেছি এবং আবারও করব!"
আমি আর নিজেকে কন্ট্রোলে রাখতে পারলাম না। আমার প্যান্টের নীচের এভারেস্টটা, এই সংলাপের পর, রীতিমতো রেস্টলেস্ট হয়ে উঠে, স্প্রিংয়ের মতো লাফ দিয়ে দাঁড়িয়ে পড়ল।
রূপাও হঠাৎ উঠে দাঁড়িয়ে নিজের গা থেকে কাপড়ের আবরণটাকে খসিয়ে, ওর ব্লাউজ ও সায়ায় ঢাকা শরীরটার যৌবনপুষ্ট খাঁজ-ভাঁজগুলোকে, আবারও আমার চোখের সামনে প্রকটিত করে তুলল।
কিন্তু ও ওর ওই জ্বালাময়ী ভাষাকে মোটেও বন্ধ করল না। ব্লাউজের হুকগুলো আমার তপ্ত দৃষ্টির সামনে আবার করে খুলে দিতে-দিতে বলে উঠল: "আপনি আমার সঙ্গে লিপ্ত হতে গিয়ে বারবার সামাজিক অপদস্থতার ভয় পাচ্ছেন। একজন পুরুষ হয়েও এ ভয় আপনার অমূলক। আপনি ভাতৃবধূকে চুদে দিলে, আপনার সামাজিক নিন্দা প্রায় কিছুই হবে না। লোকে আপনাকে নিয়ে কিছু দিন রসালো গল্প ফাঁদবে বড়ো জোর, কেউ-কেউ আপনার এই ক্রসিং-দ্য-লিমিট সাহসিকতা দেখে, ঘুরিয়ে আপনার প্রশংসা এবং নিজের ভাগ্যে এমন সুযোগ না আসা নিয়ে আক্ষেপ পর্যন্ত করবে।
কিন্তু তার উল্টোদিকে দাঁড়িয়ে, আমি আমার ভাসুরকে দিয়ে চুদিয়েছি শুনলে, লোকে আমাকে একঘরে তো করবেই এবং চরিত্রহীনতা নামক এক নিরাবয়ব পাপের বোঝা, আজীবনের জন্য আমার মাথায় চাপিয়ে দেবে।
অথচ একটু আগেই যে বয়সের হিসেব দিচ্ছিলাম, সেই সূত্র ধরেই বলতে পারি, আপনি কি কোনও অংশে আমার স্বামী হওয়ার অনুপযুক্ত?
আমি আপনার মতো একজন শিক্ষিত, প্রথিতযশা ডাক্তারের স্ত্রী হওয়ার যোগ্য কিনা, সেটা তর্কের বিষয় হতেই পারে, কিন্তু বয়সের ওই ফারাকটার খাতিরে ধরলে, আর বেছে নেওয়ার সুযোগ থাকলে, আমি কেন ওই মাতাল ধ্বজভঙ্গটার উপরে আপনাকে সিলেক্ট করব না বলুন তো?
আপনি আজ যে গরম, আর থকথকে গলিত লাভাটুকু আমার গর্ভে ছেড়ে দিলেন, আর ওই উদ্গারের সময়, আপনার ধোনটা যেমনটা টান-টান আর শক্ত হয়ে আমার গুদের পিচ্ছিল দেওয়ালকে কামড়ে ধরেছিল, তেমন সুখ আমি জিন্দেগিতে কখনও পাইনি, বিশ্বাস করুন!
খুঁতহীন যৌবনবতী একজন নারী হিসেবে, আমার কী এই সুখটুকু পাওয়ার কোনও অধিকার নেই? যে হেতু সামাজিকভাবে আমি একজন লিঙ্গ-খঞ্জ পুরুষের সহধর্মিনী হয়ে পড়েছি, তাই?
কিন্তু আমার শরীর ভোগ করে তৃপ্ত না হতে পেরে, সে তো বেশ রেণ্ডির ঘরে গিয়ে শুয়ে-শুয়ে রাত কাবার করে দিতে পারছে।
সে যদি স্বামী হয়ে এবং ত্রুটিপূর্ণ হয়েও বিকল্প শারীরিক ব্যবস্থা নিতে পারে, তা হলে আমি সম্পূর্ণ ত্রুটিহীন ও যৌবনবতী হয়েও, কেন আমার নিজের জন্য বিকল্প সেক্সের ব্যবস্থা করতে পারব না আমি, বলতে পারেন?
শুধুমাত্র আমি মেয়েছেলে বলে?"
১৯.
আমি এ সব প্রশ্নের কোনও উত্তর করতে পারলাম না। কারণ এ সব প্রশ্ন আসলে রূপা ঠিক আমাকেও করছে না। আমার সামনে, ও আজ, ওর বুকের মধ্যে জমে থাকা এতোদিনের অভিমান ও বিক্ষোভের পাহাড়টাকে ফাটিয়ে-চিরে, উজাড় করে দিচ্ছে।
আমি তাই ধৈর্য ধরে, চুপ করে থেকে ওকে বলে যেতে দিলাম।
কিন্তু ও আমাকে আবারও অস্বস্তিতে ফেলে, ওর বুক থেকে ব্লাউজটাকে টান মেরে খুলে, মাটিতে ফেলে দিল। ফলে আমার চোখের সামনে রূপার জোড়া কবুতর দুটোর ঘন গোলাপি অ্যারোলায় ঘেরা, গোল বোতামের মতো খাড়া-খাড়া মাই-মুখ দুটো জাগ্রত শোভা হয়ে উঠল। আর আমি নিজের প্যান্টের মধ্যে বিদ্রোহটাকে কিছুতেই আর সামলাতে পারলাম না।
রূপা অতঃপর নিজের সায়ার দড়ির ফাঁসে হাত রাখল। আমি জানি, ও সায়ার নীচে আর কিছু পড়েনি। আগেরবার ঘনিষ্ঠ মুহূর্তে ও বলেছিল, বাড়িতে ও আর সায়ার নীচে প্যান্টি-ফ্যান্টি পড়ে না।
রূপা হঠাৎ আবার বলে উঠল: "মেয়েদের বিকল্প পুরুষের সঙ্গে সেক্স-প্লেজার নেওয়ার উদাহরণ কিন্তু পুরাণের পাতায় হাজার-হাজার রয়েছে। তখনও সম্ভবত সমাজে নারী-পুরুষের সমানাধিকার ছিল। তাই না শূর্পনখা বিবাহিতা হয়েও, প্রথমে লক্ষণ, তারপরে রাম, দু'জনকেই প্রপোজ় ও সিডিউস্ করবার পূর্ণ চেষ্টা করেছিল।
জানেন তো, শূর্পনখার স্বামীর নাম ছিল, বিদ্যুৎজিহ্ব। আমি ছেলেবেলায় ঠাকুমার কাছে রামায়ণ-মহাভারতের গল্প এতো শুনেছি যে, আজও আমার অনেক কিছুই কন্ঠস্থ রয়ে গেছে।"
২০.
রূপা নিজের কোমড় থেকে সায়াটাকেও খসিয়ে দিল। এখন সে নিরাবরণা অসহ্য সুন্দরী! তার তলপেটের গম-পেলব মসৃণ উপত্যকায় এখন শুধু কোঁকড়ানো কালো ঝোপের একটা ত্রিশঙ্কু আড়াল। তার মাঝে পুরুষ্টু নারী-চেরার আভাসটাও বেশ স্পষ্ট। ওর ভগাংকুরের মাথায় যে শিশির কণা অলরেডি জমতে শুরু করেছে, তাও আমার মতো কাতর-ভ্রমরের দৃষ্টি এড়াল না।
রূপা পায়ে-পায়ে, নগ্ন অবস্থাতেই, মেয়েলী চলন-ছন্দে, পাছায় ও কোমড়ে হিল্লোল তুলে, আমার সামনে এসে দাঁড়াল। তারপর নীচু হয়ে, আমার কোমড়ের কাছে বসে পড়ে, আমার প্যান্টের হুক ধরে টান দিল। যেন ও জানে, আমার প্যান্টের মধ্যে যে রাক্ষসটা এখন উন্মাদ হয়ে উঠেছে, তাকে কেবল ওই একমাত্র পারবে পরিষেবা দিয়ে ঠাণ্ডা করতে!
ল্যাংটো রূপা, মুখময় একটা সিডাকটিভ হাসি ছড়িয়ে, আবার আমাকে ওর মোহমায়াপাশে বুঁদ করতে-করতে বলে উঠল: "প্রয়োজনে ভাসুর-চোদার নিদান কিন্তু মহাভারতে রয়েছে। পড়েছেন তো মহাভারত? নাকি আজীবন ডাক্তারির মোটা-মোটা বইতে মাথা গুঁজে, খালি গুদের অ্যানাটমি, আর মাসিক-রক্তে হিমোগ্লোবিনের পরিমাণই গুণতে শিখেছেন?"
আমি এ অবস্থাতেও, ওর এই শেষ কথাটা শুনে হেসে ফেললাম। আর রূপা ততোক্ষণে আমাকে প্যান্ট-পাশ মুক্ত করে, আমার শক্ত ধোনটাকে, ওর মুঠোর মধ্যে পুড়ে, মৃদু কচলাতে-কচলাতে বলল: "মনে করে দেখুন, ভীষ্ম-অনুজ বিচিত্রবীর্য মারা যাওয়ার পর, মাতা সত্যবতী তাঁর অপুত্রক ও বিধবা দুই পুত্রবধূ, অম্বিকা ও অম্বালিকার গর্ভাধানের জন্য নিজের কানীন-পুত্র মহর্ষি ব্যাসকে ডেকে পাঠিয়েছিলেন। ব্যাস ছিলেন সত্যবতীর প্রাক-বিবাহজাত সন্তান; মহর্ষি পরাশরের ঔরসজাত। ফলে সম্পর্কে অম্বিকা ও অম্বালিকার ভাসুর। ভীষ্মের বৈমাত্রেয় ভাই।"
আমি নিজের পোশাকহীন শরীরে, কামোদ্দীপ্ত শিশ্নটাকে পরস্ত্রীর হস্ত-মন্থনে ছেড়ে দিয়ে, এই অবস্থাতেও ভুরু কুঁচকে প্রশ্ন করলাম: "ব্যাস, আর ভীষ্ম ভাই ছিল বুঝি? জানতাম না তো!"
রূপা আমার প্রিকাম-চটচটে বাঁড়ার মাথার চামড়াটাকে গুটিয়ে দিয়ে, ফুঁসতে থাকা গ্লান্সের গোলাপি মাথাটাকে, খোসা ছাড়ানো কলার মতো বের করে এনে, তাতে হালকা চাপ দিয়ে বলল: "আপনি দেখছি, কিছুই জানেন না। শুনুন, মহারাজ শান্তনু প্রথমে গঙ্গাকে বিয়ে করলে, গঙ্গার অষ্টম পুত্র রূপে ভীষ্মের জন্ম হয়। তারপর গঙ্গা, শান্তনুকে ছেড়ে চলে গেলে, বুড়ো শান্তনু তখন জেলের মেয়ে মৎসগন্ধাকে তুলে এনে বিয়ে করেন ও তার নতুন নামকরণ করেন, সত্যবতী। আগেই বলেছি, সত্যবতীর কুমারী অবস্থার সন্তান ছিলেন, ব্যাস। আর শান্তনুকে বিয়ে করবার পর, তাঁর আরও দুটো ছেলে হয়েছিল, চিত্রাঙ্গদ ও বিচিত্রবীর্য। শান্তনুর ভাগে সত্যবতীর এই দুই ছেলেই ছিল স্বল্পায়ু। চিত্রাঙ্গদ বালক বয়সেই মারা যায়, আর বিচিত্রবীর্যর বিচির গোড়ায় চুল চলে এলেও, সে জোড়া বউ চুদে বাচ্চা করবার আগেই, পোঁদ উল্টে পটল তুলে দেয়!
তখন অনন্যোপায় হয়ে সত্যবতী প্রথমে ভীষ্মকেই অফার দেন, তাঁর দুই কচি ভাতৃবধূকে চুদে বাচ্চা পয়দা করে দিতে। কিন্তু ভীষ্ম ততোদিনে পিতার কাছে প্রতিজ্ঞা করে বসে আছেন, তিনি আমৃত্যু আর কখনও কাউকে লাগাবেন না।
ফলে বাধ্য হয়েই তখন সত্যবতীকে নিজের কানীন-ছেলে মহর্ষি ব্যাসকে খবর পাঠাতে হয়, নিজের বৈমাত্রেয় ভাই, অকালমৃত বিচিত্রবীর্যের দুই বউ, অম্বিকা ও অম্বালিকাকে চুদে, পেটে পুত্র-উৎপাদক ফ্যাদা ঠুসে দেওয়ার জন্য।
মহর্ষি ব্যাস এমনিতে ছিলেন ব্রক্ষ্মচারী সন্ন্যাসী। কিন্তু মাতৃ-আজ্ঞায় তিনি ভাতৃপত্নীদের নিয়োগ পদ্ধতিতে চুদতে রাজি হন। কিন্তু ব্যাসের আখাম্বা বাঁড়ায় সাইজ দেখে, অম্বিকা চোদনকালে চোখ বন্ধ করে নেয়; ফলে তাঁর অন্ধ বাচ্চা ধৃতরাষ্ট্র জন্মায়। ঠিক একই ভাবে অম্বালিকা, ব্যাসের অশ্বলিঙ্গ দেখে, ভয়ে রক্তশূন্যা হয়ে গিয়েছিল বলে, তার বাচ্চা পাণ্ডুরোগাক্রান্ত পাণ্ডু হয়ে জন্মগ্রহণ করে।
ফলে পাণ্ডব, আর কৌরবরা সকলেই কিন্তু পক্ষান্তরে ব্যাসদেবেরই বংশধর।"
(ক্রমশ)