24-09-2022, 09:43 PM
(This post was last modified: 24-09-2022, 09:43 PM by anangadevrasatirtha. Edited 1 time in total. Edited 1 time in total.)
পাঞ্চ লাইন
শুরু:
শুরু:
জনৈক এক ভদ্রলোকের যুবক বয়স থেকেই কবিতা লেখবার খুব শখ ছিল।
তিনি মূলত প্রেমের কবিতা লিখতেই বেশি পছন্দ করতেন।
কিন্তু যতো দিন গড়াল, আর বয়স বাড়লে, ততো নিজের লেখা পুরোনো কবিতাগুলোর প্রতি ভদ্রলোক নিজেই ভয়ঙ্কর বীতশ্রদ্ধ হয়ে পড়লেন।
তখন হঠাৎ করেই তিনি একদিন একটা রগরগে খিস্তি দেওয়া ও উত্তেজক যৌন বর্ণনায় ভরা, একটা দীর্ঘ পানু-কবিতা লিখে ফেললেন।
এই কবিতাটাই ভদ্রলোকের কবি-সত্ত্বায় হঠাৎ একটা নতুন দিগন্ত খুলে দিল। এরপর তিনি অনবরত কেবল পানু-কবিতা লিখেই খাতার-পর-খাতা ভরাতে লাগলেন।
কিন্তু এতো-শত পানু-কবিতা লেখবার জন্য ভদ্রলোকের তো কিছু ইন্সপিরেশন দরকার। আর সুন্দরী মেয়ে, নগ্ন নারী এবং অবৈধ বিছানা-সম্পর্ক ছাড়া, এ বিষয়ে আর কীই বা অনুপ্রেরণা হতে পারে?
কিন্তু ভদ্রলোক বাস্তব সংসারে ছিলেন নিপাট ভালোমানুষ এবং স্ত্রীয়ের একান্ত অনুগত। ফলে রাস্তাঘাটে আড়-চোখে সুন্দরী মেয়েদের দেখে, একপশলা-দু'পশলা করে কাব্য-অনুপ্রেরণা সংগ্রহ করা ছাড়া, তাঁর আর দ্বিতীয় কোনও পথ ছিল না।
এমন সময় একদিন মোবাইলে, ল্যাংটাগ্রাম নামক শোসাল-অ্যাপস্ ঘাঁটতে-ঘাঁটতে, হঠাৎ সেই ভদ্রলোক, উঠতি অভিনেত্রী, রোহিনী সরকারের একটা হাতকাটা ব্লাউজ ও ফিনফিনে শাড়ি পড়া, অসম্ভব সিডাকটিভ স্থিরচিত্র দেখে, নিজের নাভিতলে ভয়ানক চিত্তচাঞ্চল্য অনুভব করলেন। তারপরই তিনি ঠিক করলেন, 'আজ রাতে আমি রোহিনীকে ফ্যান্টাসাইজ় করেই একটা রগরগে পানু-কবিতা লিখব!’
এই ভদ্রলোক তাঁর কবিতায় সেক্সের ঝাঁঝ অক্ষুন্ন রাখতে, সব সময় লেখবার আগে, নিজের অণ্ডকোশে যথেষ্ট পরিমাণে বীর্য জমা রেখে, নিজেকে লেখার জন্যই কাল্পনিক-রমণের উপযুক্ত করে রাখতেন।
কিন্তু তিনি স্ত্রীকে ভীষণ ভয় খেতেন এবং এই রোহিনীকে নিয়ে লেখবার রাতেই, সদ্য মাসিকের রক্তপাত কাটিয়ে উঠে, গুদ-ভরা খিদে নিয়ে ভদ্রলোকের স্ত্রী, স্বামীকে চ্যাঁটের কান ধরে হিড়হিড় করে, শোয়ার ঘরে এনে ঢোকালেন।
তারপর স্বামীর তলপেটের উপর ঘোড়সওয়ারের মতো চেপে বসে, স্ত্রী তো নিজের সব গরম জল খসিয়ে, স্বামীর ঝাঁটের চুল পাঁচ-মিনিটের মধ্যে চটচটে করে দিলেন।
এরপর স্ত্রী যখন তাঁর পোষা স্বামীকে, তাঁর গর্ভে, চুদে মাল ফেলবার জন্য সাদরে আহ্বান করলেন, তখন ভদ্রলোক শুধুমাত্র লেখবার অজুহাতে, স্ত্রী-সম্ভোগ উপেক্ষা করে, স্ত্রীকেই উল্টে অনুরোধ করলেন, নতুন জাপানি টল-টয়টা দিয়ে, ওনারই গাঁড় মেরে ফাটিয়ে দিতে!
স্বামীর এমন অভিনব আবদারে, চোদনকালে ডমিন্যান্ট স্ত্রী প্রথমটায় একটু ঘাবড়ে গেলেও, পরবর্তীকালে চটপট স্বামীকে ডগি বানিয়ে, কৃত্রিম লিঙ্গ দ্বারা স্বামীর গাঁড়-রমণ করা শুরু করলেন।
সে রাতে স্ত্রী যতোক্ষণ স্বামীর পোঁদ ফাটালেন, ততোক্ষণ সেই পানু-কবি ভদ্রলোক, হামা পজিশনেই, স্ত্রীর হাতে নিজের গাঁড়-ফুটো সমর্পণ করে, মোবাইল হাতে, রোহিনী সরকারকে নিয়ে একটা উত্তেজক দীর্ঘ কবিতা লেখায় ব্যস্ত হয়ে পড়লেন:
যার মাই ঢলে, ঝুঁকে গেছে
তারও বুকে ভালোবাসা আছে
খাঁজে তার আজও জমে ঘাম
চাপ পোষে ব্লাউজ-বোতাম…
যার পেটে মিঠে দুটো ভাঁজ
নাভি-কূলে জিভ দেব আজ
যার কান রতি-কালে লাল
সেই জানে রমণের তাল…
যার ঠোঁটে শ্বাস হবে গাঢ়
যাকে তুমি পেতে চাও আরও
খোলা পিঠ গিটারের মতো
ঘাড়ে আছে চুম্বন-ক্ষত…
যার আছে গজ-দাঁতে হাসি
তলপেটে প্যান্টিটা বাসি
ঘন লাল, সামান্য ভেজা
রাত্তিরে বাঘিনীর মেজাজ…
চুল যার ঢল নেমে পিঠে
ফোলা পোঁদে ফুস্কুরি-ছিটে
বগলের কর্ষিত ভূমে
দফা-রফা হয়ে গেল ঘুমের…
ওই চোখ, কালো তারা, নেশা
এ বয়সে সোহাগই তো পেশা
ব্রেসিয়ারে ঢাকা দুটি বোমা
উপষীকে করিবে কী ক্ষমা?
তলপেট, তারও কিছু নীচে
যেইখানে ব-দ্বীপ মিশেছে
দুই থাই সঙ্গমে এসে
তিনকোণা বস্তিপ্রদেশে
ওই মেয়ে, ওই রূপ, ভুরু
নাকটাও অপরূপ, সরু
দুই গাল, ব্লাশে লাল, রাঙা
পুরুষের লালা ঝরে, কাঙাল…
ছোটো ছেলে, বুড়ো পাজি, যুবা
মুখচোরা, রকবাজ, বোবা
সকলেরই ধোনে ব্যথা, বিচি
সকলেই বাথরুমে খিঁচি…
তার যতো মধু জমে-জমে
লীন হবে যোনি-ঠোঁটে, ওমে
যেইখানে অরণ্য ছায়া
সেইখানে নাওখানি বাওয়া…
ওই মেয়ে, ওই যার বোঁটা
ভরা মায়ে কুঁড়ি হয়ে ফোটা
অ্যারোলায় মায়াময় আলো
ইশারায় বিছানা দেখালো…
ওই মেয়ে, ত্রিশ পার করে
শুয়েছিল একা-একা ঘরে
নাইটিটা ফিনফিনে বড়ো
ধোনপতি, ওকে সেবা করো…
ওর আছে ঘামে ভেজা ফুটো
বুক জোড়া ভারি লাউ দুটো
গুদ-মুখে সুদীর্ঘ ক্লিট্
মসৃণ ও চকচকে পিঠ…
পিঠ ছেড়ে নিতম্বভূমি
এতো গোল দেখেছ কি তুমি?
পরপাড়ে নভিতলগামী
বাল-বনে মাসিক-সুনামি…
ওকে একা, দোকা, নয় তিনে
বিঁধে দিয়ো পুং-আলপিনে
তিন ফুটো, মুখ, যোনি, পায়ু
বীজে ওর ভরিয়ো জরায়ু…
লিভ-ইনে, ;.,ে, প্রেমে
মিছিমিছি পার্ভাট গেমে
গা থেকে খুলে নিয়ে শাড়ি
ওকে যেন চুদতেই পারি!
উফ্ নারী! কেন তুমি এসে
আধশোয়া হয়েছ বালিশে
গায়ে নেই পোশাকের মায়া
গুদটুকু বালে-বালে ছায়া…
ঘন নয়, ট্রিম করা, কালো
ক্লিটখানি প্রভূত রসালো
লেবিয়ার ঠোঁট দুটো ঝুলে
ব্রাউনিশ্ হল অবতলে…
ওরা বেশ বড়ো, আর ফোলা
পা ছড়ালে, লাল-মুখ খোলা
রসে ভরা, ঝাঁঝে মাখা অতি
বয়ফ্রেন্ড নিয়েছে বিরতি?
তাই তুমি বাঁড়া তুলে ধরে
ঢুকে এলে নারীটির ঘরে
সেই নারী, তার দেহে ক্ষুধা
কাম দিয়ে ভরে নেবে জ়ুদাই…
এই নারী, এই চুদ-ক্ষেত
এরকম সরু তলপেট
এই পাছা, টোল খাওয়া গাল
বুকে দুটো ভাদ্রের তাল…
সোনা-রং, মসৃণ দেহ
নীচ-ঠোঁটৈ ফ্রেঞ্চ-কিস্ খেয়ো
ক্লিভেজের ভাঁজে খুঁজো তিল
ভুল করে দিও নাকো দিল্…
চুদো ওকে, প্রাণ ভরে, তুলে
ডগি হলে, মাই যাবে ঝুলে
টিপে দিও, যে রকম হর্ন
ওকে তুমি দিও নাই মন…
ঘাড় থেকে নেমে এসে পোঁদে
চুমু খেয়ো, সোল্লাসে, গুদে
ব্লো-জবের মুখে রোখো বাঁড়া
দেখো, ঠিক দেবে ও যে সাড়া…
ওর গায়ে পোশাকের কণা
ঘরে ঢুকে আর রাখবে না
প্রস্রাবে ধুয়ে যাওয়া গুদে
ওকে তুমি শুধু যেও চুদে
মিশনারি, স্বদেশীয়, পশু
শৃঙ্গারে শত পথ মিশুক
শীৎকারে হাওয়া হোক ভারি
ওর সাথে করো বাড়াবাড়ি…
সেক্স-টয় গুঁজে দিয়ে গাঁড়ে
গুদ মেরে যাও বারে-বারে
ঘাম চেটো, ভিজে ওঠা পিঠে
মুখ রাখো, ওর বড়ো ক্লিটে…
ওর বালে আঙুলের বিলি
কেটে, গুদে থুতু কিছু ফেলি
চুষে গুদ, রস ভোরে জিভে
মোমবাতি যায় যাক নিভে…
ল্যাওড়াকে মোমবাতি ভেবে
ও যখন মুঠো-নাড়া দেবে
সেই সাথে মাই-ছোঁয়া পেলে
হয় তো বা দিলে মাল ফেলে…
ওর বুকে, চোখে-মুখে, স্তনে
বাকিটুকু গ্লান্স-জাগা ধোনে
লেগে সাদা, বীর-জল, আঠা
ওকে তুই এইবার চাটা…
তোর টল্, দুটো বল, হোগা
যেখানে কামের খিদে যোগায়
রসে কাটে মেয়েটিরও গুদে
বিছানায় তোকে বলে শুতে…
তুমি শোবে শবাসনে, মাঝে
বাতিঘর রবে কোটি-মাঝে
উন্নত, শিশ্নটি ভুখা
দেখে যেন ঠোঁট দুটো শুকায়…
নারীটির। মাই-ক্ষীর মুখে
দু-আঙুল ঘেঁটে দাও সুখে
যেইখানে গুদটুকু চেরা
যে নারীর সম্ভোগই সেরা
যৌবন যামে যার এসে
প্যান্টি-লাইনে ঝাঁট ঘেঁষে
স্ট্রেচ্-মার্ক আঁকাবাঁকা হয়ে
শুয়ে আছে চোদন-বিরহে…
চোদো ওকে! ঠাপে-ঠাপে
অতিষ্ঠ করো বাঁড়া-চাপে
মোনিংয়ের সবটুকু ধ্বনি
থেঁতলিয়ে দিয়ে ওর যোনি…
ওই নারী, ওই চোখ, ওই খোলা রূপ
বুকের উপর ওর মাখনের স্তুপ
চুদে-চুদে ঘেমে গেছে দেহ
হাঁপাচ্ছে ওর মতো মেয়েও…
বহু নাঙ নিয়ে গুদে নারী
করিয়াছে যৌবন জারি
যাকে আজ তুমি খোলা পেয়ে
একা-একা চেটে যাও খেয়ে…
ওই গুদ, ওই চেরা, রস
গনগনে যৌন-বয়স
দুই চোখে কামনার তৃষা
বিছানায় লিখে দিও হিসাব…
কতো দিলে, কি-কি পেলে, বাকি
ফ্যাদা ওর গুদে দেবে, নাকি
ঠোঁট ছুঁয়ে, জিভ বেয়ে শেষে
চেপে ওকে ধরেছ বালিশে…
কী দারুণ দেহপট, নারী
মেঝেতে লুটিয়ে পড়ে শাড়ি
টেবিলেতে ছাড়া ব্রা ও সায়া
বিছানায় শরীর পাতিয়া…
নেবে মোরে, বাহুডোরে, শীতে
শীৎকারে লেখা জবানিতে
গর্ভের অতলে, আঁধারে
অথবা টাইট-ফুটো গাঁড়ে…
নাও মোরে, নদী তুমি, নারী
দু'বেলাই জামা-প্যান্ট ছাড়ি
তবু এই আদিম বিকেলে
মাছ হয়ে পড়ি তোর জালে…
জাল নয়, খনি, গুহা, কুয়ো
সব ছেড়ে, চিৎ হয়ে শুয়ো
শ্রোণীভূমে গুল্মের ঢালু
তনু তব কাঁচা সোনা, বালু…
রোদে যেন চকচকে হয়ে
মিশে যেতে হবে আজ দোঁহে
দুই কোটি, দুই বুক, ঠোঁটে
গরিবের যেটুকু যা জোটে…
তাই দিয়ে আগুনের খেলা
সব কিছু ছুঁড়ে, দূরে ফেলা
বিছানায় শুধু দুটি দেহ
যোনিদেশে বিঁধেছি বিরহ…
তাই এতো শোক-রস মুতে
সুখটুকু মেখে নাও গুদে
ও গো মোর মাই-ঢলা নারী
তোমাকে কী ছেড়ে যেতে পারি?
আধচোদা, অসহায় করে
এ বয়সে, এমন গতরে…
শেষ:
কিন্তু পরদিন রাতে, ভদ্রলোক যখন তাঁর অতি গোপনে সংরক্ষিত কবিতার খাতাটাকে, আলমারি থেকে অতি যত্নে বের করে এনে, নতুন লেখা রোহিনী-ফ্যান্টাসি সেক্সের কবিতাটায় ফাইনাল কাটাকুটি ও পরিমার্জন করবার জন্য খুললেন, তখন পরম আশ্চর্য হয়ে দেখলেন, দীর্ঘ কবিতাটার শেষের দুটো লাইন, কে যেন কেটে বদলে দিয়ে, সম্পূর্ণ অন্য হাতের লেখায় লিখে দিয়েছে:
তাই এতো শোক-রস মুতে
সুখটুকু মেখে নাও গুদে
ও গো মোর মাই-ঢলা নারী
তোমাকে কী ছেড়ে যেতে পারি?
আধচোদা, অসহায় করে
মা হঠাৎ কেন গাঁড় মারে
বাবার!
ভদ্রলোক নিজের কবিতার সম্পূর্ণ অপরিচিত শেষ পংক্তি দুটোর দিকে ফ্যালফ্যাল করে কিছুক্ষণ তাকিয়ে থেকে, তারপর বেকুবের মতো স্ত্রীয়ের মুখের দিকে ফিরে তাকালেন।
স্ত্রী তখন তাঁর অন্তর্বাসহীন শরীরের উপর থেকে হাউজ়কোটের আবরণটুকুকেও খসিয়ে দিতে-দিতে, মুচকি হেসে বললেন: "ছেলেটাও তো বড়ো হচ্ছে নাকি; ও কী কিছু বোঝে না ভেবেছে?
তা ছাড়া কালকে রাতে তো তুমি চোদবার আগে, বেডরুমের দরজাটাই লক্ করতে ভুলে গেছিলে।
যাও, আজ আগে দরজাটা ভালো করে এঁটে দিয়ে এসো. না হলে আবারও হয় তো…"
যতো দূর সম্ভব এরপরেই সেই কবি ভদ্রলোক, কবিতা লেখা থেকে সম্পূর্ণ অবসর গ্রহণ করে নিয়েছিলেন।
০৭-০৮.০৯.২০২২