Thread Rating:
  • 159 Vote(s) - 3.41 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
WRITER'S SPECIAL গোলকধাঁধায় গোগোল (সমাপ্ত)
অপূর্বর কথা মাঝ পথেই লুফে নিলো জ্যাকি "ঘুরতে যাবি? আরে আমি তো এতক্ষণ এই কথাই তোর মা'কে বলছিলাম। কিন্তু তোর মা বলছিল তোর টিউশনির ক্ষতি হবে। এখন যখন শুনলাম তোর কোচিং ক্লাস বন্ধ, তখন দু'দিনের জন্য কাছে পিঠে কোথাও ঘুরে আসাই যায়।"

"যাবো যাবো অবশ্যই যাবো। কতদিন কোথাও ঘুরতে যাইনি জানো জ্যাকি'দা? সেই কোন ছোটবেলায় মা-বাবার সঙ্গে একবার পুরীতে বেড়াতে গিয়েছিলাম। তারপর থেকে মা আমাকে কোথাও নিয়ে যায়নি .." তার মায়ের দিকে তাকিয়ে অভিমানী মুখ করে বললো অপূর্ব।

বাইরে যাওয়ার কথা শুনেই প্রমাদ গুনলেন বর্ণালী দেবী। অপূর্বর দিকে তাকিয়ে কিছু একটা বলতে যাচ্ছিলেন, তার আগেই তাকে থামিয়ে দিয়ে জ্যাকি বলে উঠলো "মাঝে মাঝে সন্তানের মুখ চেয়ে অনেক কিছু করতে হয় অভিভাবকদের। সন্তানের সুখের খবরটাও রাখতে হয়। তোর মা যাক আর নাই যাক, আমি তোকে নিয়ে যাবো। তাছাড়া আমি একা তো যাবো না .. আমার সঙ্গে আমার ওস্তাদ এবং তার ওয়াইফ যাবে।"

"একদম না .. তোমার এখন ঘুরতে যাওয়ার কোনো দরকার নেই .. সামনে পরীক্ষা, ভুলে গেছো? তাছাড়া আমার তো এখন একদম সময় হবে না।" তার সন্তানের উদ্দেশ্যে কড়া গলায় কথাগুলো বললেন বর্ণালী দেবী।

"আমার সব সিলেবাস কমপ্লিট .. রিভিশন করাও শেষ .. তুমি শুধু শুধু চিন্তা করছো মা। একদিনের জন্য ঘুরতে গেলে কি এমন ক্ষতি হবে পড়াশোনার? তাছাড়া আমি তো জাকি'দা দের সঙ্গে যাবো .. তুমি থাকো না বাড়িতে।" এই প্রথম তার মায়ের কোনো কথার বিরুদ্ধে গিয়ে উক্তি করলো অপূর্ব।

তার সন্তানের মুখে কথাগুলো শুনে বর্ণালী দেবী ভাবতে লাগলেন - সত্যিই তো নিজেকে প্রায়োরিটি দিতে গিয়ে সেভাবে তার ছেলের সুখের কথা সে ভাবেইনি কোনোদিন। দূরে কোথাও ট্যুরে যাওয়া তো দুরস্ত, কাছে পিঠেও নিজের ছেলেকে নিয়ে শেষ কবে বেরিয়েছেন তিনি, মনে পড়েনা। তাছাড়া জ্যাকি বলছে সে একা যাবে না, তার সঙ্গে ওস্তাদ এবং তার ফ্যামিলি যাবে। সে নিশ্চয়ই এই ছেলেটার মতো লাফাঙ্গা টাইপের নয় .. বয়স্ক মানুষ যখন, ভালোই হবে। সর্বোপরি তার নিজের মনটাও ভারাক্রান্ত এই কলেজের ঝামেলা নিয়ে .. দু-একদিনের জন্য কোথাও ঘুরে এলে মানসিকভাবে শান্তি পাওয়া যাবে।

"কোথায় যাওয়া হচ্ছে আর কে কে যাচ্ছে?" জ্যাকির দিকে তাকিয়ে প্রশ্ন করলেন বর্ণালী দেবী।

"ওই যে বললাম আমার ওস্তাদ আর তার ওয়াইফ, সঙ্গে আমিও যাচ্ছি। আর তুমি যদি তোমার ছেলেকে যেতে পারমিশান দাও, তাহলে ওকে সঙ্গে করে নিয়ে যাবো। আমরা যাচ্ছি মায়াবন্দর। নাম শুনেছো নিশ্চয়ই .. যেখানে পাহাড় এবং সমুদ্র দুটোই আছে। দুর্দান্ত জায়গা .. গঙ্গানগরের দুটো স্টেশন পরে।" খুব স্বাভাবিকভাবে কথাগুলো বললো জ্যাকি।

"ঠিক আছে .. আমি তো আমার ছেলেকে একা ছেড়ে দিতে পারবো না তোমাদের সঙ্গে .. তাই আমিও যাবো।" বর্ণালী দেবীর এই উক্তিতে ঠোঁটের কোণে একটা মুচকি হাসি ফুটে উঠলো জ্যাকির। নিজের বুদ্ধিকে কুর্নিশ না জানিয়ে পারলো না সে। তারপর উৎসাহ চেপে স্বাভাবিকভাবে বললো "তুমি যাবে? তাহলে তো ভালোই হয়। ওস্তাদ ওখানে তো যাচ্ছেই, উনার সঙ্গে তাহলে তোমার চাকরির বিষয় কথাটা বলে নিতে পারবে। এর পরে আবার কবে সময় হবে জানি না, কারণ ওখান থেকে একটা বিজনেস ট্যুরে দিন পনেরোর জন্য বাইরে চলে যাচ্ছে আমার ওস্তাদ। এর মধ্যে তোমার কলেজ খুলে গেলে যদি মিউনিসিপ্যালিটির তরফ থেকে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে তোমার হাতে টার্মিনেশন লেটার চলে আসে, তখন কিন্তু আর কিচ্ছু করার থাকবে না।"

জ্যাকির কথা শুনে রীতিমতো ঘাবড়ে গেলেন বর্ণালী দেবী। কথাটা তো সে ভুল কিছু বলেনি। একবার যদি তার মতো অস্থায়ী টিচারকে বরখাস্ত করে দেয়া হয়, তাহলে হাজার চেষ্টাতেও এই চাকরি আর ফিরে পাওয়া যাবে না। "আমি যাবো বললাম তো .. কবে যাওয়া হচ্ছে?"

- "কবে আবার কি? কাল সকাল আটটার মধ্যে বেরিয়ে পড়তে হবে। কালকের দিনটা কাটিয়ে পরশু রাতে ফিরবো। তারপরের দিন সোমবার থেকে তো আবার কাজ শুরু হয়ে যাবে।"

- "কিন্তু এত তাড়াতাড়ি সবকিছু গুছিয়ে, কি ভাবে যাওয়া সম্ভব?"

- "দু'দিনের জন্য যাচ্ছো যখন, দুটো জামাকাপড়ের বেশি নেওয়ার দরকার নেই। আজকের রাতটা তো পুরো সময় পাচ্ছো .. সবকিছু গুছিয়ে নিও। আমি কাল ঠিক সকাল আটটায় এসে তোমাদের দু'জনকে নিয়ে স্টেশনে যাবো। তারপর ওখান থেকে যে কোনো একটা লোকাল ট্রেন ধরে মায়াবন্দর চলে যাবো। ওস্তাদ তার ফ্যামিলি নিয়ে গাড়ি করে আগেই ওখানে পৌঁছে যাবে। আমরা গিয়ে উনাকে মিট করবো। আর যাওয়া আসার খরচার জন্য তোমাদেরকে ভাবতে হবে না। ওই ব্যাপারগুলো আমরা দেখে নেবো। রেডি হয়ে থাকবে কিন্তু .. এখন আমি গেলাম।" এই বলে বিদায় নিলো জ্যাকি।

পরের দিন সকাল আটটার কিছু পরে এলো জ্যাকি। সাড়ে আটটার পর নাকি দু'ঘণ্টার মধ্যে কোনো ট্রেন নেই গঙ্গানগর থেকে মায়াবন্দর যাওয়ার। তাই এই ট্রেনটা মিস হয়ে গেলে অনেক দেরি হয়ে যাবে .. বাড়িতে ঢুকেই এই বলে প্রচন্ড তাড়া দিতে শুরু করলো। অপূর্ব দের বাড়ির সামনে একটা ট্যাক্সি দাঁড়িয়ে আছে .. জ্যাকি ভাড়া করে নিয়ে এসেছে। বর্ণালী দেবীকে বলা হলো গাড়িতে গিয়ে বসতে, জ্যাকি আর অপূর্ব দরজায় তালা লাগিয়ে ব্যাগ নিয়ে  আসছে। অপূর্ব সোফার উপর রাখা দুটো কিটব্যাগ তুলতে গেলে জ্যাকি ওকে থামিয়ে দিয়ে জিজ্ঞাসা করে "দুটো ব্যাগ কেন?"

অপূর্ব সরল মনে উত্তর দেয় "একটা মায়ের আর একটা আমার।" কথাটা শুনেই জ্যাকি মুখে শয়তানি হাসি ফুটে ওঠে। অপূর্বর উদ্দেশ্যে বলে "তোর মায়ের ব্যাগ কোনটা?" অপূর্ব আবার সরল মনে উত্তর দেয় "লালটা মায়ের আর নীলটা আমার।"

- "মায়ের ব্যাগটা এখানেই থাক, তুই শুধু তোরটা নিয়ে চল।"

- "কেন? মায়েরটা এখানে থাকবে কেন?"

- "বলেছি না, বেশি প্রশ্ন আমি পছন্দ করি না। যা বলছি সেটাই কর না হলে কিন্তু এবার সত্যি সত্যি ট্রেন মিস হয়ে যাবে।"

অতঃপর দরজা বন্ধ করে দু'জনে গাড়িতে গিয়ে বসলো। তালে গোলে এবং যাওয়ার টেনশনে বর্ণালী দেবী খেয়াল করলেন না তার ব্যাগটা আনাই হয়নি। আগে থেকেই টিকিট কাটা ছিলো। প্ল্যাটফর্মে পৌঁছাতে পৌঁছাতেই ট্রেন এসে গেলো। মাঝে মাত্র দুটো স্টেশন .. মায়াবন্দর পৌঁছতে লাগলো আধঘন্টা। গন্তব্য স্টেশনে পৌঁছানোর পর দেখা গেলো তাদের জন্য একটি সাদা রঙের টাটা সুমো অপেক্ষা করছে। গাড়িতে উঠে ডেস্টিনেশনের উদ্দেশ্যে যেতে যেতে এই এলাকার প্রাকৃতিক সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে গেলেন বর্ণালী দেবী। গঙ্গানগরের এত কাছে, আনুমানিক ৩০ কিলোমিটারের মধ্যে এত সুন্দর একটা জায়গা আছে তার জানাই ছিল না। মাঝারি উচ্চতার সবুজে ঘেরা পাহাড়। যার পাদদেশ থেকে শুরু হয়েছে রাশি রাশি জলকণার অবিরত প্রবাহ। আবার কোথাও যেন সেই সমুদ্রের নীল জলরাশি পাহাড়কে অতিক্রম করে আকাশের নীলের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। অন্যদিকে একাধিক রঙ ও বর্ণের সবুজ বন এবং গাছপালা, যা আকাশ ছুঁয়ে যায় নিমিষে, সেই পাহাড় থেকে কলকলে শব্দে ও ছন্দে নেমে আসে পাহাড়ি ঝর্ণা অনবরত আঁকাবাঁকা পথ বেয়ে ছুটে চলে নদী থেকে সাগরে। এ যেন পাহাড়, সমুদ্র আর অরণ্যের ঐক্যতান।

মায়াবন্দর বিচ এলাকা দিয়ে গাড়ি করে যাওয়ার সময় অপূর্ব দেখলো বিচের একপাশে প্রচুর সুদৃশ্য হোটেল আর অপর পাশে সমুদ্র। তারপর একে একে হোটেলের সংখ্যা কমতে থাকলো। কিন্তু অন্য পাশে সমুদ্রের বিস্তৃতি তখনও প্রবাহমান। অতঃপর একটা ছোটখাটো ঝাউবন পেরিয়ে তাদের গাড়ি একটা বাড়ির সামনে থামলো। জায়গাটা প্রায় জনমানব শূন্য। আশেপাশে কোনো হোটেল নেই .. শুধুমাত্র ওই একটাই বাড়ি আছে। তবে ওটাকে বাড়ি না বলে বাংলো বলাই যুক্তিযুক্ত। গাড়ি থামার সঙ্গে সঙ্গে বাংলোর ভেতর থেকে একজন শীর্ণকায়, প্রেতাকৃতি মানুষ বেরিয়ে এসে জানালো সে এখানকার কেয়ারটেকার। দিনের বেলা বলে রক্ষা, রাতের বেলা এইরকম মানুষের দর্শন পেলে অপূর্ব নির্ঘাত মূর্ছা যেত। জানা গেলো রান্নাবান্না, ঘরদর পরিষ্কার .. সব সে নিজেই করে। পাশের গ্রামে তার বাড়ি, রাত আটটার ভিতর সব শেষ করে এখান থেকে চলে যায়।

কিন্তু যাদের ভরসায় বর্ণালী দেবীর এখানে আসা অর্থাৎ জ্যাকির ওস্তাদ এবং তার স্ত্রী .. তাদের এখনো দেখা নেই। অতঃপর অপূর্বর মাতৃদেবী দেখলেন বাংলোর ভেতর থেকে একজন অতিকায় ব্যক্তি বেরিয়ে এসে তার সামনে হাসিমুখে এসে দাঁড়ালো। যাকে হয়তো যমদূত আখ্যা দেওয়াটা একেবারে যুক্তিযুক্ত। ছয় ফুটের উপর লম্বা, প্রায় একশো কিলোর কাছাকাছি ওজন অথচ নিয়মিত কসরত করার ফলে ভয়ঙ্কর পেশীবহুল শরীর, মিশকালো দেহের রঙ, টাক মাথা, রক্তিম চোখে সুরমা লাগানো, সবকটা দাঁত হলুদ হয়ে যাওয়া, গুম্ফ বিহীন একমুখ বেশ কিছুটা লম্বা কাঁচাপাকা দাড়িযুক্ত, পঞ্চাশোর্ধ লোকটার পরনে একটি সবুজ রঙের পাঠান-সু্ট  "নমস্কার বর্ণালী ম্যাডাম, আমি ওসমান .. সৈয়দ ওসমান মন্ডল .. জ্যাকির ওস্তাদ।"

একটি মেরুন রঙের পিওর সিল্ক শাড়ি আর কালো রঙের হাফস্লিভ ব্লাউজ পরিহিতা অপূর্বর মাতৃদেবীর দিকে কিছুক্ষণ মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকলো ওসমান। ঈশ্বর প্রদত্ত শারীরিক বিভঙ্গ বোধহয় তার এই আপাত রুচিশীল পোশাকেও আড়াল করা সম্ভবপর হচ্ছিলো না। অপরূপ সুন্দরী, অতি ভারী প্রবৃদ্ধ বক্ষযুগলের ভারে সামনের দিকে ইষৎ ঝুঁকে যাওয়া গুরু নিতম্বিনী বর্ণালী দেবীর থেকে চোখ ফেরাতে পারছিলো না জ্যাকির ওস্তাদ।

জ্যাকির মুখে বারকয়েক তার ওস্তাদের নাম শুনেছেন বর্ণালী দেবী। তবে কখনো তার নাম এবং পরিচয় জিজ্ঞাসা করা হয়নি। মানুষ কোনো কিছুর সম্পর্কে নিজের মনে মনে একটা ধারণা করে নেয়। এক্ষেত্রে 'ওস্তাদ' নামটা শোনার পর বর্ণালী দেবী ভেবেছিলেন হয়তো একজন বৃদ্ধ সাধু প্রকৃতির মানুষ হবেন এই ব্যক্তি। কিন্তু এই কদাকার, যমদূতের মতো লোকটাকে দেখার পর এবং তার নাম জানার পর দু'পা পিছিয়ে এসে অপূর্বর মাতৃদেবী জিজ্ঞাসা করলেন "আ..আপনার স্ত্রীকে দেখছি না, উনি আসেননি?"

"না ম্যাডাম .. কাল রাত থেকে ভীষণ জ্বর আমার বিবির, তাই ওকে রেখেই আসতে হলো। তুমি আমার থেকে অনেকটাই ছোটো হবে তাই তোমাকে 'তুমি' করেই বলছি। দশ'টা বেজে গেছে, ভেতরে ব্রেকফাস্ট দেয়া হয়েছে, তোমাদের জন্যই অপেক্ষা করছিলাম। চলো একসঙ্গে খাওয়া-দাওয়া করি।" ওসমানের মুখে এই কথাগুলো শুনে আরো কিছুটা যেন দমে গেলেন বর্ণালী দেবী।

একতলা বাংলোর ভেতরটা বেশ সুসজ্জিত। ঢুকেই একটা বড় হলঘর। যার একপ্রান্তে ছোট বড় মিলিয়ে টুরিস্টদের বসবার জন্য কয়েকটা সোফা রাখা আছে। অপরপ্রান্তে ছ'টা চেয়ারযুক্ত একটি বড় ডাইনিং টেবিল। তার পেছনে একটি ছোট মডিউলার কিচেন। কিচেনের ঠিক পাশে একটি কাঠের দরজা .. যা বর্তমানে বন্ধ আছে। জানা গেলো .. একটু পরে ওখানে রুম সার্ভিসিংয়ের কাজ শুরু হবে .. তারপর ওই ঘরটি বর্ণালী দেবী এবং তার ছেলে অপূর্ব ব্যবহার করতে পারবে। ডাইনিং রুমের অপরপ্রান্তে যেখানে সোফাগুলো রাখা আছে, তার ডানপাশে আরেকটি দরজা, যেটি বর্তমানে খোলা আছে .. সেখানে জ্যাকি আর তার ওস্তাদের থাকার বন্দোবস্ত হয়েছে। আর কোনো ঘর নেই এই বাংলোতে।

"তোমাদের রুমটা তো এখন বন্ধ .. তুমি বরং আমার রুমের অ্যাটাচ বাথরুমে গিয়ে হাত মুখ ধুয়ে এসো, তারপর ব্রেকফাস্ট করবো।" ওসমানের এই কথাতে অপূর্বর মা রাজি হলো এবং তার সঙ্গে নিজের কিটব্যাগটা খুঁজতে গিয়ে কিছুতেই খুঁজে না পেয়ে হতোদ্যম হয়ে পড়লো। অতঃপর অপূর্বকে জেরা করে জানা গেলো - ভুলটা সম্ভবত তারই হয়েছে .. সে হয়তো বাড়ি থেকে তাড়াতাড়ি বেরোতে গিয়ে তার মায়ের ব্যাগটাই আনতে ভুলে গিয়েছে। এরপর যেটা হলো তার জন্য বোধহয় অপূর্ব প্রস্তুত ছিলো না। বর্ণালী দেবী ঠাস করে তার ছেলের গালে একটা চড় মেরে বললেন "তুই একটা good for nothing .. একটা কাজ তোর দ্বারা হয় না.. এখন এই একই পোশাকে এখানে দু'দিন আমি কাটাবো কি করে?"

একটা কলেজ পড়ুয়া ছেলে এই বয়সে দু'জন বাইরের লোকের সামনে তার মায়ের হাত থেকে মার খেলো। এটা কিছুতেই মেনে নিতে পারলো না অপূর্ব .. রাগে, দুঃখে, অপমানে তার চোখ ফেটে জল বেরোতে লাগলো। কিন্তু এই কর্মকাণ্ডের জন্য যে আসল দোষী সেই জ্যাকি তখন সোফায় বসে খ্যাক খ্যাক করে হাসছিল। "আহ্ .. ওকে শুধু শুধু মারছো কেন? ভুল তো মানুষ মাত্রই হতে পারে। ব্রেকফাস্ট করার পর আমরা সবাই মিলে একটু বেরোবো .. সমুদ্রের স্নান করবো। তখন আশেপাশের কোনো দোকান থাকলে সেখান থেকে তোমাকে জামাকাপড় কিনে দেবো আমি।" গুরুগম্ভীর গলায় বলে উঠলো ওসমান।

অতঃপর বাটার-টোস্ট, ওমলেট আর মিষ্টি দিয়ে টিফিন করে "আমরা কিন্তু স্নান করবো সমুদ্রে .. তোমরা চাইলে আমাদের সঙ্গে জয়েন করতে পারো।" এই বলে নিজেদের ঘরে ঢুকে গেলো জ্যাকি এবং ওসমান। তারপর দুজনেই বারমুডা আর টি-শার্ট পড়ে ঘর থেকে বেরিয়ে এলো। "অনেকটা দেরি হয়ে গেছে .. প্রায় এগারোটা বাজতে চললো .. এবার বেরোতে হবে আমাদের .. তোমরাও স্নান করবে তো?" প্রশ্ন করলো ওসমান।

"না না আপনারা স্নান করুন, আমরা সমুদ্র দেখবো।" ছোট্ট উত্তর দিয়ে ওদের সঙ্গে সমুদ্র দর্শনের উদ্দেশ্যে পা বাড়ালেন বর্ণালী দেবী। অপূর্ব জানিয়ে দিলো - সে যাবে না, তার ভালো লাগছেনা, সে এখানেই অপেক্ষা করবে ওদের জন্য। এমনিতেই কিছুক্ষণ আগে নিজের এত বড় ছেলেকে ওদের সামনে মেরে কিছুটা অনুতপ্ত হয়ে পড়েছিলেন বর্ণালী দেবী, তাই অপূর্বকে আর বেশি না ঘাঁটিয়ে বেরিয়ে গেলেন। ওরা বেরিয়ে যাওয়ার মিনিট দশের পরে অপূর্ব বাংলোর বাইরে পা রাখলো। অপূর্ব ভালো করেই জানে সে সামনে থাকলে তার মা সর্বদা আরষ্ট হয়ে থাকবে ওদের সামনে তাই ওরাও হয়তো দুঃসাহসিক এমন কোনো কাজ অথবা নোংরামীর চরম সীমায় পৌঁছাতে পারবে না। তাকে এই মুহূর্তে এমন একটা নিরাপদ জায়গা খুঁজে নিতে হবে, যেখান থেকে সে ওদের উপর লক্ষ্য রাখতে পারে কিন্তু ওরা কেউ দেখতে পাবে না তাকে। বাংলো থেকে সমুদ্র সৈকত দেখা যায়। এক'পা এক'পা করে এগোতে লাগলো অপূর্ব।

ওইদিকে কত ভালো ভালো হোটেল ছিলো। সী-বিচে প্রচুর জনসমাগম ছিলো .. সবকিছু ছেড়ে যে এরকম একটা ভুতুড়ে জায়গা কেন পছন্দ করতে গেল ওরা, ভগবান জানে। এদিকের সমুদ্র সৈকতে এখনো পর্যন্ত একটাও লোক অপূর্বর চোখে পড়লো না। সে দেখতে পেলো তার মা'কে .. সমুদ্রের ঢেউগুলো যেখানে আছড়ে পড়ছে তার থেকে কিছুটা দূরে দাঁড়িয়ে আছে তার মা। ততক্ষণে স্নান শুরু করে দিয়েছে জ্যাকি দাদা আর ওসমান চাচা। কিন্তু এ কি .. তাদের পরনের সেই বারমুডা আর টি-শার্ট কোথায়? তারা বর্তমানে যে বস্ত্রখন্ডটি পড়ে আছে তা অত্যন্ত কুরুচিকর এবং অশ্লীল। জ্যাকি শুধুমাত্র একটা শর্টস পড়েছে .. কালকে যে অবস্থায় তাকে অপূর্ব দেখেছিলো। কিন্তু ওসমানের দিকে তাকাতেই লজ্জায় মাথা নিচু করে ফেললো অপূর্ব নিজেই। ঐরকম একজন মিশকালো, দানবাকৃতি চেহারার, কুৎসিতদর্শন লোক .. যার সারা শরীরে .. বুকে হাতে পায়ে কাঁচাপাকা লোমে ভর্তি .. সেই ব্যক্তি শুধুমাত্র একটি সাদা রঙের আন্ডারওয়ার পড়ে দাঁড়িয়ে আছে। ওদের এই পোশাক দেখে তার মা নিশ্চয়ই খুব লজ্জা পাচ্ছে।

একটা ঝাউ গাছের আড়ালে দাঁড়িয়ে অপূর্ব এইসব কিছু লক্ষ্য করছিল। তার চোখ গেলো সমুদ্রের অনেক কাছে চারদিক খুঁটিতে বাধা একটি বিশাল নৌকার উপর .. যার উপর প্রচুর প্লাইউডের ছোট ছোট বাক্স স্তুপাকৃতি হয়ে আছে। ওই নৌকার উপর উঠে যদি একবার বাক্সগুলোর আড়ালে লুকিয়ে পড়তে পারে, তাহলে ওখান থেকে সবকিছু আরো পরিষ্কারভাবে দেখা যাবে আর শোনা যাবে।

"আরে মাস্টারনী .. চুপচাপ দাঁড়িয়ে থাকলে হবে? সমুদ্রে এসে স্নান না করে চলে গেলে ভগবান পাপ দেবে।" এই বলে বর্ণালী দেবীকে কোনো রিয়াকশনের সুযোগ না দিয়েই জ্যাকি তার কোমর জড়িয়ে ধরে তাকে জলে নামিয়ে দিলো। ডিগনিফাইড টিচার বর্ণালী দেবীর পক্ষে ভাবা সম্ভব ছিলো না ওই লো-ক্লাস নেপালিটা তাকে এভাবে জড়িয়ে ধরে বুক সমান জলে নামাবে। অপূর্ব জানে তার মা প্রচন্ড ভয় পায় সমুদ্রস্নানে, বিশেষত যখন অতি উচ্চতায় পৌঁছে গিয়ে ঢেউয়ের প্রবাহ একটার পর একটা আছড়ে পড়তে থাকে।

[Image: images-10.jpg]


একে জ্যাকিতে রক্ষে নেই, ওসমান দোসর। জ্যাকি যখন তার মায়ের কোমরটা ধরে রেখেছিল, ওসমান অতর্কিতে সামনে এসে তার মায়ের হাত দুটো চেপে ধরে "আরে ভয় পেয়ো না, আমরা আছি তো .. সমুদ্রে স্নান এর আগে করোনি নাকি? দেখবে দারুন মজা পাবে .. বেড়াতে এসছো যখন এনজয় করো ট্যুরটা।" এই বলে ওরা দু'জন যখন তার মা'কে টেনে হিঁচড়ে গভীর জলে নিয়ে যাচ্ছিলো, তখন অপূর্ব বেশ বুঝতে পারলো মায়ের উত্তেজক শরীর নিয়ে ছিনিমিনি খেলার এই সুবর্ণ সুযোগ তারা ছাড়বে না। তার মায়ের শরীরের মাদকীয় গন্ধ নেওয়ার, তার মায়ের শরীরের সংবেদনশীল গোপন অঙ্গগুলি প্রথমবারের মতো হাত দিয়ে ঘাঁটাঘাঁটি করার, তার মায়ের পেট, গভীর উত্তেজক নাভি এবং তার আশেপাশের চর্বিতে নখের দাগ বসানোর, তার মায়ের ফর্সা বৃহদাকার স্তনযুগল চটকানোর এই সুযোগ কিছুতেই ছাড়বে না ওই দুই দুর্বৃত্ত।

"আমি সমুদ্রে এর আগে একবারই গিয়েছি। স্নান করতে তো আমারও ভালো লাগে, কিন্তু আমি ভীষণ ভয় পাই জলের এই স্রোতকে। তাছাড়া সমুদ্রের নোনা জল আমার স্কিনে একদম সহ্য হয় না .. ভীষণ ইচিং হয়। এই পর্যন্ত ঠিক আছে, কিন্তু এর থেকে আর গভীর জলে আমাকে নিয়ে যাবেন না প্লিজ আপনারা।" কাতর কণ্ঠে বলে উঠলেন বর্ণালী দেবী। এখন তার মা সমুদ্রের ঢেউ থেকে নিজেকে বাঁচাতে ব্যস্ত এবং বাকি দুইজন তার মা'কে নিয়ে ব্যস্ত থাকবে। তাই অন্যদিকে নজর দেওয়ার সময় এবং সুযোগ কোনটাই থাকবে না তাদের কাছে। অপূর্ব দেখলো এটাই সুযোগ .. এক দৌড়ে ওদের একদম কাছে চলে গিয়ে বড় নৌকাটার উপর উঠে পড়ে প্লাইউডের বাক্সগুলোর আড়ালে লুকিয়ে ফেললো নিজেকে। সে ঠিকই ভেবেছিল .. এখান থেকে ওদের কার্যকলাপ সে পরিষ্কার দেখতে পাচ্ছে এবং ওদের সমস্ত কথা শুনতে পাচ্ছে, কিন্তু তাকে কেউ দেখতে পাচ্ছে না।

সমুদ্র এখন বড়ই চঞ্চল। খুব বড় না হলেও মাঝারি আকারের একটার পর একটা ঢেউ আছড়ে পড়ছে তাদের উপর। অপূর্ব লক্ষ্য করলো তার মায়ের চোখে মুখে আশঙ্কার ছাপ স্পষ্ট। ঢেউয়ের আক্রমণের ভয়ে তার মা জ্যাকিকে জাপটে ধরে রয়েছে। "আরে তুমি তো একটু আগে নিজেই বললে স্নান করতে ভালো লাগে। আমরা দুজন মিলে তো তোমাকে স্নান করিয়ে দিচ্ছি এই সমুদ্রের জলে। তোমাকে তো খুব বেশি গভীর জলে নিয়ে যাইনি। স্নান করতে এসে এত ভয় পেলে চলে? ভরসা রাখো আমাদের উপর।" এই বলে জ্যাকির কাছ থেকে তার মায়ের কোমরটা চেপে ধরে নিজের দিকে টেনে নিলো ওসমান। অপূর্ব ভালোই বুঝতে পারছে তার মা'কে নিয়ে খেলা শুরু করে দিয়েছে দুই দুর্বৃত্ত।

ঢেউয়ের ধাক্কায় ওরা কখনো গভীর জলে ভেসে যাচ্ছিল আবার কখনো তীরের দিকে আসছিলো। এতক্ষণ বুক অব্দি জলে ডুবে থাকায় তার মায়ের শরীরটা দেখতে পাচ্ছিল না অপূর্ব। বর্তমানে ঢেউ অনেক দূর চলে গিয়ে জল তার মায়ের কোমরের নিচ পর্যন্ত নেমে গিয়েছে। অপূর্ব স্পষ্ট দেখতে পেলো তার রক্ষণশীলা মায়ের শাড়ির আঁচল জলে ভিজে একটা সরু দড়িতে পরিনত হয়ে বুকের মাঝখান দিয়ে চলে গেছে। এমনিতেই স্বাভাবিকের থেকে অস্বাভাবিক রকমের বড় জলসিক্ত ব্লাউজ এবং ব্রায়ে আবৃত তার মায়ের দুগ্ধভাণ্ডদুটি অধিকতর প্রকট হয়ে একজন শিক্ষিকার লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে। স্বাভাবিকভাবেই নাভির নিচে শাড়ি পরার অভ্যেস বর্ণালী দেবীর। সমুদ্রের জলে ভিজে পিওর সিল্কের শাড়িটা ভারী হয়ে নাভির অনেক নিচে নেমে গেছে। অপূর্ব লক্ষ্য করলো বড় বড় ঢেউয়ের তোর থেকে নিজেকে বাঁচাতে গিয়ে তার মা কিন্তু সেগুলো সামলানোর কোনো সুযোগ পাচ্ছে না।

"ভয় পেয়ো না সোনা .. আমরা আছি তো .. তোমাকে ডুবে যেতে দেবো না .." ম্যাডাম থেকে একেবারে 'সোনা' সম্মোধনে চলে গিয়ে অপূর্বর মা'কে আগলানোর নাম করে তার মায়ের সমগ্র পেটে হাত বোলাচ্ছে ওসমান। নিজের বিশাল হাতের পাঞ্জা দিয়ে তার মায়ের নাভির গভীর গর্ত এবং তার চারপাশের মাংস খামচে ধরছে। কিন্তু ওই পরিস্থিতিতে এগুলোকে নিয়ে বিশ্লেষণ করার মতো মানসিক অবস্থা তার মায়ের যে নেই সেটা অপূর্ব ভালো করেই বুঝতে পারছে। শরীরের সংবেদনশীল অঙ্গগুলির গোপনীয়তা রক্ষা করার চেয়ে সমুদ্রে ডুবে যাওয়ার ভয় তার কাছে এখন অনেক বেশি গুরুত্বের। অপূর্বর রক্ষণশীলা সতীলক্ষ্মী মা তাই বিধর্মী ওসমানের বেপরোয়া হাতকে রক্ষাকবচ ভেবে তার দুই হাতের মধ্যে নিজেকে একপ্রকার সঁপে দিলো।

অপূর্ব লক্ষ্য করলো অবিরতভাবে একের পর এক আসতে থাকা সমুদ্রের ঢেউয়ের ধাক্কায় তার মায়ের পরিধেয় বস্ত্রাদি ক্রমশ অবিন্যস্ত হয়ে পড়ছে। পিওর সিল্কের শাড়িটা কোমরের কয়েক জায়গা থেকে খুলে এসেছে। ভিতরের কালো রঙের ভিজে সায়াটা দেখা যাচ্ছে। শাড়ির আঁচল ভিজে দড়ির মতো হয়ে বুকের মাঝখান থেকে কাঁধের এক পাশে সরে এসে যে কোনো মুহুর্তে বিশ্বাসঘাতকতা করে পড়ে যেতে পারে .. এরকম একটা অবস্থার সৃষ্টি করেছে। ওসমান নির্ভরতার প্রতীক হিসেবে তার দ্বিতীয় হাত বর্ণালী দেবীর দুই স্তনের নিচে রেখে উপর দিকে ঠেলে তোলার ফলস্বরূপ আগের থেকে স্তন বিভাজিকা আরো গভীরতার সৃষ্টি করে তার মায়ের বড় আকারের ফুটবলের মতো দুটো স্তন ভিজে চুপচুপে হয়ে যাওয়া ব্লাউজ আর ব্রায়ের বাধা না মেনে বন্ধনমুক্ত হতে চাইছে।

সেই মুহূর্তে অতর্কিতে একটা বড় ঢেউ এলো। জ্যাকি আর ওসমান সম্ভবত আগে থেকেই ব্যাপারটা বুঝতে পেরে গিয়েছিল। ঢেউ আসার সঙ্গে সঙ্গে ওরা তার মা'কে জড়িয়ে ধরে ইচ্ছাকৃতভাবে উল্টে পড়ে গেলো।  এর ফল হলো আরও ভয়ঙ্কর। জলের মধ্যে পড়ে গিয়ে ডুবে যাওয়ার ভয় নিজের বর্তমান পোশাকের অবস্থান সম্পর্কে সবকিছু ভুলে গিয়ে জ্যাকিকে দুই হাতে জড়িয়ে ধরলেন অপূর্বর মা। দড়ির মতো সরু হয়ে আসা শাড়ির আঁচলটা ততক্ষণে কাঁধ থেকে খসে পড়ে গিয়েছে। ঢেউ পুনরায় সরে যাওয়ার পর যখন তার মা উঠে দাঁড়ালো অপূর্ব দেখলো তার মায়ের পরনে শুধু ভিজে জবজবে হয়ে থাকা কালো রঙের ব্লাউজ আর সায়া। পিওর সিল্কের শাড়িটা আর কোমরে গোঁজা নেই। ঢেউয়ের ধাক্কায় সমুদ্রে পড়ে গিয়ে দূর থেকে দূরান্তে স্রোতের সঙ্গে ভেসে চলে যাচ্ছে। তারমানে ধূর্ত শয়তান জ্যাকি দাদা জলের মধ্যে পড়ে যাওয়ার সময় তার মায়ের অসহায়তার সুযোগ নিয়ে সুযোগ বুঝে শাড়িটা তার কোমরের যেটুকু অংশে আটকে ছিলো, সেখান থেকে থেকে খুলে দিয়েছে। ভিজে যাওয়া কালো ব্লাউজের ভেতর দিয়ে পরিষ্কারভাবে সাদা রঙের ব্রায়ের উপস্থিতি দৃশ্যমান। ভিজে জবজব করতে থাকা সায়াটা বড় বড় দুটো কুমড়োর মতো মাংসল পাছার দাবনার সাথে লেপ্টে রয়েছে। তার মা ভেতরে প্যান্টি পড়েছে ঠিকই, কিন্তু তা সত্ত্বেও তার ভেতর দিয়ে পাছার লম্বা খাঁজ স্পষ্ট দেখা যাচ্ছে। ভারী হয়ে আসা সায়াটা নাভীর অনেক নিচে নেমে গিয়ে পিছন দিক থেকে পাছার খাঁজের উপরের অংশ সামান্য হলেও দেখা যাচ্ছে।

রোদের ঝলমলে আলোয় ভিজে যাওয়া পাতলা ব্লাউজটা অতিমাত্রায় স্বচ্ছ হয়ে উঠেছে। ব্লাউজের উপর দিয়ে ভেতরের ব্রায়ের অস্তিত্ব সম্পূর্ণ উপেক্ষা করে বর্ণালী দেবীর স্তনজোড়ার আকার স্পষ্টতই বোঝা যাচ্ছে। দানবস্বরূপ ওসমান তার ভেজা শরীর নিয়ে জল থেকে উঠে দাঁড়িয়ে অপূর্বর মাতৃদেবীর এই অর্ধনগ্ন উত্তেজক শরীরটার দিকে ক্ষুধার্ত দৃষ্টিতে তাকিয়ে থাকলো। বর্ণালী দেবীর চর্বিযুক্ত ফর্সা পেট, গভীর উত্তেজক নাভি আর বুকদুটোর দিক থেকে চোখ সরাতে পারছে না সে। এদিকে ওসমানের আন্ডারওয়ারটাও ভিজে যাওয়ার ফলে অনেকটা নিচে নেমে গিয়ে তার পুরুষাঙ্গের উপরকার কাঁচাপাকা বাল প্রকাশিত হয়ে পড়েছে .. যদিও সেদিকে তার ভ্রুক্ষেপ নেই।

"মনে হয় এটা জোয়ারের সময়, তাই ঢেউয়ের এত তেজ। ভাগিস আমার ছেলেটা এখানে আসেনি,  তাহলে খুব বিপদ হয়ে যেতো। সমুদ্রের এইরকম স্রোতে আমি নিজেকে সামলাতে পারছি না তাহলে ওকে কি করে সামলাতাম, বলুন! ঢেউ মনে হয় আরো আসবে, তাই আমাদের এখানে আর থাকা ঠিক নয়। এবার এখান থেকে যাওয়া উচিৎ আমাদের।" বর্ণালী দেবী নিজের ছেলের কথা বলে, সমুদ্রের ঢেউয়ের ভয়াবহতার কথা বলে .. এখান থেকে চলে গিয়ে এই পরিস্থিতি থেকে খুব তাড়াতাড়ি মুক্তি পেতে চাইছিলো। কিন্তু পরমুহূর্তেই সমুদ্র যখন একটু শান্ত হলো তখন হঠাৎ নিজের দিকে, বলা ভালো অর্ধনগ্ন রূপের দিকে চোখ পড়তেই আঁতকে উঠলেন অপূর্বর মা। "এ কি .. আমার শাড়ি .. আমার শাড়ি কোথায়? হায় ভগবান .." এই বলে কোমর সমান জলে দাঁড়িয়ে থাকা বর্ণালী দেবী নিজের দুই হাত দিয়ে ব্লাউজ আবৃত স্তনজোড়া ঢেকে জলের মধ্যে বসে পড়লেন।

"তোমার শাড়ি? ওই দেখো, কতদূর ভেসে চলে গেছে। ওটা আর পাওয়া যাবে বলে মনে হয় না। তুমি তো সমুদ্রের স্নান করতে এতটাই মশগুল ছিলে, নিজের পোশাক পরিচ্ছদের দিকে খেয়াল রাখোনি। এরকম বেআক্কেলে মেয়েছেলে আমি কোনোদিন দেখিনি।  আর এইতো সবে স্নান করতে এলাম, এত তাড়াতাড়ি চলে গেলে মন ভরবে না। এসো ডার্লিং .. আমার হাতটা ধরো, ভয় পাওয়ার কিছু নেই। আমি সবসময় আছি তো তোমার সঙ্গে।" এই পুরো ঘটনার জন্যেই যেন অপূর্বর মা দায়ী, সেই যেন বায়না করেছিল সমুদ্র স্নান করার জন্য এবং তার পোশাকের এই বর্তমান পরিস্থিতির জন্য সমস্ত দোষ যেন একমাত্র তারই .. ঠিক এইরকম ভাবভঙ্গি করে একজন ভদ্রমহিলা তথা শিক্ষিকাকে 'মেয়েছেলে' বিশেষণে ভূষিত করে তার হাত ধরে তাকে পুনরায় গভীর জলে নিয়ে গেলো ওসমান।
[+] 9 users Like Bumba_1's post
Like Reply


Messages In This Thread
RE: গোলকধাঁধায় গোগোল (চলছে) - by Bumba_1 - 20-09-2022, 09:21 PM



Users browsing this thread: 1 Guest(s)