15-08-2022, 10:44 PM
নিখোঁজপুরের পতিতা পুত্র
আ কা শ রা য়
অধ্যায়ঃ ৩
বাড়ীর পথে যতক্ষণে পৌঁছলাম ততক্ষণে সূয্যিমামা সন্ধ্যের গোধূলি আলো পশ্চিম আকাশে ছড়িয়ে দিয়েছেন। অপসৃয়মান সেই মৃদু-মন্দাভ আলোক বর্ণালীর রক্তাভ আকাশের দিকে তাকাতে তাকাতে ভাবছিলাম যদি প্রাব্বৃটের ভরা নিশীথের আকাশ নিকষ গহীন হয় তখনও কী সেই আকাশ রামধনুর রঙীন স্বপ্ন বোনার কল্পনা করতে পারে? যদি বেখেয়ালী লেখার অনন্ত বিমূর্ততায় মুহূর্তের যাত্রাপথ তমসাচ্ছন্ন হয় তখনও কী বকপাতির বেদনা কোন নিখিলের ঝর্ণায় স্থবির হয়ে ওঠার যন্ত্রণা সহ্য করেও নিঃসীম অষ্টদিগান্তরে ভাসমান হয়? জটিল কঠিন প্রশ্নচিহ্ন রয়েছে আমাদের জীবনের প্রত্যেক মুহূর্তে, প্রত্যেক দণ্ডে, প্রতিটি প্রহর একেকটা নিখুঁত অঙ্ক; সে অঙ্কের গণনায় সামান্য ভুলের চাল কালচক্রে পরিবর্ত্তন আনে, তাই দিয়েই তৈরী হয় ভবিষ্যৎ আর সেই ভবিষ্যৎ ছুটে চলে তার নিয়তির পথে। তাই, অঙ্কে যার ভুল হয় তার বিভ্রান্তি ওই পশ্চিমাবর্তে যাওয়া তপনের মতই হয় যে মধ্যগগনের রৌদ্রচ্ছট্টায় ভুলে গেছে যে সে দিন ও রাতের খেলায় হেরে গেছে! এক্কেবারে গোহারান হেরে গেছে!
ইকলেজ থেকে বাড়ী ফেরার পথে ভাবলাম যে ইকলেজে মদনবাবু লাভ ও ক্ষতির কয়েকটা অঙ্ক দিয়েছেন। পাটীগণিতের ওই অধ্যায় আমার এখনও তেমন বোধগম্য হয়নি সম্ভবতঃ নিজের লাভ ও ক্ষতি সম্পর্কে তেমন ভাবিত নই বলে। অযথা স্বার্থপরের মত কেবল বিষয়ীবাসনায় ডুবে লাভ আর ক্ষতি ভাবলে জাতির মেরুদণ্ড কখনই সোজা হবে না। ত্যাগ করতে শেখ! কিন্তু মদনবাবুর রক্তচক্ষু স্মরণে আসায় মুহূর্তেই ত্যাগবাসনা ছেড়ে সংসারী হওয়ার কামনা করলাম তাই ভাবলাম বাড়ী যাওয়ার পথেই যেহেতু রতন মাস্টারের বাসা আসে তাই পথিমধ্যে দু'দণ্ড জিরিয়ে নেওয়ার বাহানায় মাস্টারমশাইকে একবার শুধিয়ে নিলে কেমন হয় যদি আগামীকাল সকালে একবার ওই অঙ্কগুলো করিয়ে দেয়। দুইদিন এখন ইকলেজ ছুটি আছে। সত্যি বলতে, পড়া না করলে ইতিহাস সাক্ষী আছে মদনবাবুর মদনরস আমাদের পিঠে মোটা বাঁশের তৈলাক্ত লাঠির মাধ্যমে সরাসরি বর্ষিত হয়। অতি বড় কামুক পুরুষও ওই মার খেলে নিজেকে 'বৃষসম' ভাববার ভ্রান্তি মননে তো দূর চিন্তনেও আনবে কী'না সে বিষয়ে সন্দেহের তিলার্দ্ধ স্থান নেই।
অতঃপর আপন সুরক্ষাহেতু আমি রতনসন্ধানে থুড়ি, রতন মাস্টারের নিবাস অভিমুখে রওনা দিলাম। বাটীসম্মুখে আসতে আসতেই দেখলাম দরজা খোলা। 'অবারিত দ্বার' এবং 'স্বামীহীন দার' উভয়ই পুরুষমানুষকে চঞ্চল করে তোলে, সুতরাং আলেকজান্ডারের মত না'হলেও কিছুটা মিহীরকূল হূণের মতই হানা দিলাম রতনপ্রাপ্তির আশায়। তবে, সুলতান মামুদসম সাহসের অভাব আর একজন পণ্ডিত আলবেরুনী সঙ্গে না থাকায় দরজার ভেতরে মাথা গলিয়ে কীয়ৎ ইঁকি-উঁকি ঝুঁকি দিলাম। কাউকে না পেয়ে ধীর পদে বাটীভ্যন্তরে প্রবেশ করলাম।
রতনমাস্টারের বাড়ীর সদর দরজার একটু ভেতর দিকে মস্ত উঠোন রয়েছে তারপর ভেতরের দিকে কামরাগুলো রয়েছে। আদ্যিকালের বাড়ী, হালকা স্যাঁতস্যাঁতে ভাব। আলোছায়ার লুকোচুরি এ বাড়ীর সর্বত্র। কিছুদূর এগোতেই কানে এল হালকা হাসিহুল্লোড়ের আওয়াজ, একটা রিনরিনে নারীকণ্ঠও শুনতে পেলাম। রতনমাস্টার একলা মানুষ, বিপত্নীক তায় পরম কামুক! সুতরাং, মহিলার গলার আওয়াজ শুনে মানসপটে রঘুর সাথে অলস দুপুরে দেখা নীলছবির মুহূর্তগুলো ভেসে উঠল! গণিতের গাম্ভীর্য বিস্মৃত হয়ে মনের মধ্যে রোমাঞ্চ জেগে উঠল। বাংলায় যেটা বলে লাইভ পানু দেখার আশা আর কি! সেই আশার আলোয় আলোকিত আমি নিজেকে অন্ধকারের মধ্যে লুকিয়ে নিলাম। গা ছমছম করছে উত্তেজনায়, নিষিদ্ধ দৃশ্যের সাক্ষী হওয়ার তীব্র টানে চোখ আর কান দুই'ই সামনের দিকে প্রসারিত করলাম।
কিন্তু, তাকাতেই দমে গেলাম। হা হতোস্মী! এরা তো কিছুই করছে না। একজন শাড়ী পরিহিত মহিলা সামনের চেয়ারে বসে আছেন ঠাহর করে দেখলাম পাশের পাড়ার ঘোষাল বাড়ীর বড় বউ পুষ্পা ঘোষাল ওরফে আমাদের পুষ্পা কাকীমা! আর একজন লোককে নিয়ে একটা খাটিয়ার উপর বসে রতন মাস্টার হালকা হাতে 'কারণসুধা' পান করছেন! ভাল করে তাকিয়ে দেখায় বুঝলাম, লোকটা আমাদের হুঁকো শ্যামল ওরফে শ্যামল পণ্ডিত। সর্বদা হুঁকো হাতে থাকেন বলে আড়ালে আবডালে হুঁকো শ্যামল বলে লোকে।
খেয়াল করলাম, কাকীমা মাঝে মাঝে মদের বোতল থেকে ওদের দুজনের গেলাসে ঢেলে দিচ্ছে। সামনে রাখা, কষা মুরগীর মাংস! গন্ধটা নাকে আসতেই পেটের মধ্যে ক্ষিদের ছুঁচোগুলো দৌড়ঝাঁপ শুরু করে দিল। কারওর মদালসা লাভের দৃশ্যের দর্শক হওয়ার ইচ্ছে থাকলেও, তার মদ্যপানের দৃশ্যের সাক্ষী হওয়ার বাসনা আমার নেই আর মাতাল লোকের সাথে অঙ্ক নিয়ে গল্প করা উলুবনে মুক্তো ছড়ানোর শামিল সুতরাং 'নৈব নৈব চ!' বলে ফিরে যাচ্ছিলাম। যদিও, খটকা লাগছিল, পুষ্পা কাকীমাকে রতন মাস্টারের মদের আড্ডায় দেখে। গাঁয়ে জানাজানি হলে পুষ্পা কাকীমার মানসম্ভ্রম নিয়ে টানাটানি পড়ে যাবে! আর এটা কোনভাবেই মানা যায় না। পুষ্পা কাকীমা হেব্বী দেখতে! রঘু বলে, "প্রতিবার ভাবি বিজয়া প্রণাম করতে গিয়ে পুষ্পা কাকীমার শাড়ী কোমর অব্দি তুলে আসল জায়গায় পেন্নামটা ঠুকে দিই বুঝলি। পায়ের ধূলির সাথে গুদের বালও যদি গুচ্ছেক পাই ক্ষতি কী! একটু আধটু বাড়তি লাভের আশা করা কি পাপ!" এমন পুষ্পা কাকীমাকে বদনামের ভাগীদার হতে দেওয়ার কোন ইচ্ছে আমার নেই তাই কাকীমার কথা কাউকেই বলব না বলে পণ করলাম! ধনুর্পণ ভাঙ্গা পণ নয় যদিও কারণ রঘুকে তো বলতেই হবে!
ফিরে আসতে যাব, অমনি কানে এল পুষ্পা কাকীমার গলা, "কী বলছ ঠাকুরপো! মাগীটাকে পুরো ল্যাংটো দেখলে?" কথাটা শুনে যেতে যেতেও পা দুটো থমকে গেল। পুষ্পা কাকীমা 'মাগী' বলছে কাকে? আর সেই মাগীটাকে 'ল্যাংটোই' বা কে দেখল? অজানাকে জানার ইচ্ছে আর অচেনাকে চেনার ইচ্ছে মানুষের চিরন্তন! আমিও তার ব্যতিক্রম নই। সুতরাং, নতুন জ্ঞানের প্রাপ্তির আশায় বুক বেঁধে কান পাতলাম বলতে গেলে দুটো কানেই ওই মুহূর্তে চরম মনোসংযোগ করলাম যেটা নিবারণ চক্কোত্তির কথায়, "এক্কেবারে ফুল ফোকাসড্ হিয়ারিং!"
রতন মাস্টার গেলাসে চুমুক দিতে দিতে বললেন, "তবে আর বলছি কী বৌদি! এই নিয়ে দু'হপ্তা পুরো। গেলবারে অবিশ্যি তেমন সমস্যা হয় নি কিন্তু কেলো করেছে এইবারে!" পুষ্পা কাকীমার আহ্লাদী গলা এল, "কেন গো ঠাকুরপো কী হয়েছে বল না? তাড়াতাড়ি বল, তোমার যা বদনাম আছে প্রথম রিপুর, তারপরে যদি কেউ আমায় এই সন্ধ্যার সময় তোমার ঘর থেকে বেরোতে দেখে বুঝতে পারছ কেমন সমস্যায় পড়ব!" রতন মাস্টার একটা আস্ত মুরগির ঠ্যাং-এ মস্ত কামড় বসিয়ে চিবুতে চিবুতে বললেন, "ছেলেটা, মাগীর ছেলেটা আমায় দেখেছে ওর মাকে ল্যাংটো দেখে বাঁড়া খিঁচতে!" শ্যামল পণ্ডিত বললেন, "তারপর? তোকে পেটাতে গেছিল নাকি?" রতন মাস্টার জবাব দিলেন, "আরে না না! সেটা করলে তো ওর উপর আমার সম্মান বাড়তো বুঝতাম মরদ কা বচ্চা! কিন্তু ছেলেটা মহা ঢ্যামনা বুঝলেন। চুপচাপ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখল।" পুষ্পা কাকীমা বিস্ময়ে হতবাক হয়ে বলল, "বল কী ঠাকুরপো! ছেলেটা চেয়ে চেয়ে ওর মাকে ল্যাংটো দেখে তোমার হস্তমৈথুন করা দেখল! এ আবার কেমন ছেলে রে বাবা! কাল যদি ওর মাকে তুমি চুদে দাও তাহলেও কী ও দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখবে নাকি!" শ্যামল পণ্ডিত ঘাড় হেলিয়ে বললেন, "এমনধারা ঘটনা বাপের জন্মেও শুনি নাই। এতো খুবই বিপজ্জনক ছেলে। মানে এ পোলা তো স্রেফ পোলা নয় পুরো আগুনের গোলা। না রে রতন, ব্যাপারটা তেমন সহজ নয়। তবে পুষ্পা বউমার কথায় যুক্তি আছে, যদি ছেলেটাকে বশে আনতে পারিস তাহলে মাগীটাকে পটিয়ে বিছানায় তুলতে পারবি। আর তাহলেই আমাদের এত বছরের পরিকল্পনার ফসল ফলবে!" পুষ্পা কাকীমা বলল, "পণ্ডিতমশাই যথার্থ বলেছেন ঠাকুরপো। ছেলেটাকে হাতে আনার চেষ্টা কর। কালকেই তো সকালে পড়াতে যাবে নাকি?" রতন মাস্টার ঘাড় হেলিয়ে বললেন, "হুম! কাল অবিশ্যি ওদের বাড়ীতে যাওয়ার আছে কিন্তু আমার কেন জানি খটকা লাগছে বৌদি, হয়তো ছেলেটা এমন দৃশ্যের আশা না করায় হতভম্ব হয়ে গেছিল!" শ্যামল পণ্ডিত খাটিয়া ছেড়ে উঠে দাঁড়াতে দাঁড়াতে বললেন, "যেটায় হোক আকাশ না কি যেন নাম ওই ছেলেটার, ওকে আপাততঃ আমাদের দলে আন। এতদূর এগিয়েও; এতদিনের অপেক্ষার পরেও; যদি আমাদের সামান্যতম ভুলও হয় তাহলে কিন্তু সমস্তই ভস্মে ঘি ঢালা হবে! আর তার দায়ী তুই হবি রতন! আমি চৌধুরী সাহেবকে বহু বুঝিয়ে তোকে দায়িত্ব দিয়েছি। তুই ব্যর্থ হলে চৌধুরী সাহেব তোর লাশ কোথায় গুম করে দেবেন টেরও পাবি না। আমার যে কী অবস্থা করবেন সেটা আমি কল্পনাও করতে পারছি না! তাই বারবার বলছি রতন বুঝেশুনে পা ফেল। যাক গে! যেটায় হবে সেটা তো কালকেই বুঝে যাবি তাই না? হয় তোর মাস্টারি রায়বাড়ীতে বন্ধ হবে নইলে রায়বাড়ীর বউ তোর কুলটা হবে! সন্ধ্যায় আমি আসবো খবর নিতে। চল বউমা তোমায় বাড়ী অব্দি এগিয়ে দিই। আমার সাথে তোমায় বেরোতে দেখলে কেউ কিছু ভাববে না।" পুষ্পা কাকীমাও চেয়ার ছেড়ে উঠে দাঁড়াতে দাঁড়াতে বলল, "ওসব তিক্ত বিষয় ছাড়ুন পণ্ডিত মশাই। আমি ভাবছি শেষে এমন হবে না তো, আকাশ নামের ওই ঢ্যামনা ছেলেটার সামনেই বিছানায় ল্যাংটো করে শুইয়ে রতন ঠাকুরপো ওর মায়ের গুদ মারবে আর ছেলেটা পাশে বসে বসে অঙ্ক কষবে! হাঃ হাঃ হাঃ!" কথাটা বলতে বলতে বুকে আঁচল চাপা দিয়ে পুষ্পা কাকীমা পুষ্পের মতই দুলে দুলে হাসতে লাগল। আর শাড়ীর আঁচলের ফাঁকে লুকিয়ে থাকা ওনার বিরাট মাইদুটোও পাল্লা দিয়ে দুলতে থাকল। শ্যামল পণ্ডিত ওনার হাতটা ধরে টানতে টানতে নিয়ে যেতে যেতে বললেন, "বউমা তোমার বয়স কম। ঘটনার গুরুত্ব তুমি বুঝছো না। একটু অসাবধানে পা ফেললে চৌধুরী সাহেব তোমাকেও ছেড়ে কথা কইবেন না তাই কামদেবের ভাবনা একটু ভুলে মূল লক্ষ্যের দিকে একটু ধ্যান দাও। প্রাণ নিয়ে যেখানে টানাটানি সেখানে কাম নিয়ে খামোখা কানাকানির প্রয়োজনটা কী!"
শ্যামল পণ্ডিত পুষ্পা কাকীমাকে নিয়ে বেরোনো পর্যন্ত্য আমি রুদ্ধশ্বাসে অন্ধকারে মিশে অপেক্ষা করলাম। তারপর আস্তে আস্তে রতন মাস্টারের বাড়ী থেকে বেরিয়ে বাড়ীর পথে দৌড় দিলাম। 'মাগীটা' কে আর 'ছেলেটাই' বা কে সে বিষয়ে আমার জানা হয়ে গিয়েছে। শুধু খটকা লাগছে কীসের পরিকল্পনা? চৌধুরী সাহেব কে? গাঁয়ের জমিদারবাবু আনোয়ার চৌধুরী? কিন্তু, তাঁর কোন বাড়াভাতে ছাই দিয়েছে আমার রায় পরিবার? রহস্য তার জাল বুনতে শুরু করে দিয়েছে। আমি খুদে গোয়েন্দা গোগোল নই কিন্তু এ রহস্যের পর্দা ফাঁস আমাকেই করতে হবে। এক বিপজ্জনক খেলা শুরু করে দিয়েছে কেউ আমাদের পরিবারকে নিয়ে। আর তার দাবার বোড়ে হিসাবে সে আমাকে ব্যবহারের পরিকল্পনা করেছে। দৃঢ় হাতে মুষ্টি পাকালাম, আঁধারের পর্দার পেছন থেকে কলকাঠি নাড়তে থাকা তুমি যেই হও না কেন আমি তোমায় জিততে দেব না, তোমার মুখোশ খুলব আমি। আমার গণনা ভুল হবে না, সেই গণনায় তৈরী হবে ভবিষ্যৎ আর সেই ভবিষ্যৎ ছুটবে নিয়তির দিকে। তুমি যতই মধ্যগগনের রবি হও, তোমায় আমি পশ্চিমাকাশে পাঠাব! তোমার অস্তাচলে যাওয়ার বিসর্জন আমারই হাতে বাজবে! দিন রাতের এই খেলায় তুমি হারবে! তুমি হারবেই অদর্শীত শত্রু! তুমি এক্কেবারে গোহারান হারবে!
বাড়ী যেতে যেতে পুষ্পা কাকীমার কথাগুলো সমানে কানের মধ্যে বাজতে থাকল আর কেন জানিনা আমার দু'পায়ের মাঝে ঘুমিয়ে থাকা ছোট্ট আকাশ বারবার জেগে বড় হয়ে যাচ্ছিল। প্যান্টের উপর হাত দিতে বারংবার তাঁবু হয়ে যাওয়া চেনের জায়গাটা ঠিক করতে করতে আমি বুঝতে পারছিলাম আমার এখন প্রবল হস্তমৈথুনের প্রয়োজন! সেটা না করলে আমার আগামী কাজ নিয়ে আমি ভাবতে পারব না। বাড়ীতে ঢুকেই সোজা বাথরুমে গেলাম। নিজের বাঁড়াতে হাত দিয়ে চোখ বন্ধ করতেই দৃশ্যটা কল্পনায় ভেসে উঠল, "এই সাধারণ অঙ্কটাও পারছিস না, ১০০ দিয়ে গুণ কর তবেই তো পার্সেন্টেজ পাবি!" বলতে বলতে রতন মাস্টার আমার মায়ের বিরাট উর্ব্বশী গুদে ফচাৎ ফচাৎ শব্দ তুলে নিজের কাফ্রিসম বিশালাকার বাঁড়া ঢুকিয়ে চুদছেন আর শ্যামল পণ্ডিত ধূতিটা খুলে নিজের ধোনটা আমার সুন্দরী যুবতী মায়ের মুখে ঢুকিয়ে থপ থপ করে ঠাপাতে ঠাপাতে বলছেন, "আকাশ বাবা তুই ত্রৈরাশিকের নিয়মে গুণটা কর এক্ষুণি উত্তর পেয়ে যাবি!" পুষ্পা কাকীমা হাততালি দিচ্ছেন আর বলছেন, "আকাশের মা পুরো মাগী! একদম মাগী!"
আর পারলাম না, মুহূর্তেই বীর্য্যস্খলন ঘটল আমার!
★★★
(অধ্যায় - ৪ শীঘ্রই আসছে। গল্পের আগামী আপডেটে কী কী রাখা হবে বা হলে ভালো হয় সে বিষয়ে নিজেদের মতামত নিঃসঙ্কোচে রাখুন। এই অধ্যায় সম্পর্কে যেকোন গঠনমূলক সমালোচনা সর্বদা কাম্য। আপনাদের নিজস্ব ফ্যান্টাসিও শেয়ার করতে পারেন। পরবর্তী পর্বগুলো লেখার সময় স্মরণে রাখবো।)