05-08-2022, 07:32 AM
(This post was last modified: 05-08-2022, 11:15 AM by ray.rowdy. Edited 2 times in total. Edited 2 times in total.)
(01-08-2022, 12:54 PM)Akash23 Wrote:প্রিয় রাউডিদা,
অনেক অনেক ধন্যবাদ। উত্তর দিতে দেরী হল তাই ক্ষমা চেয়ে নিচ্ছি। আশা করি, এই কনিষ্ঠের বিলম্বিত উত্তরপত্রকে আপনি ক্ষমা-ঘেন্নার চোখেই দেখবেন। আমি আপনার পরামর্শকে অতি অবশ্যই মাথায় রাখবো, যদিও দুর্ভাগ্যবশতঃ এই কাহিনীর শেষ না ভেবেই এতে হাত দিয়েছি। তাই সত্যিই জানিনা এই কাহিনীর পরিণতি কী হবে। প্রথমে ভেবেছিলাম যে, একটা মাঝারি মাপের বড় গল্প লিখব কিন্তু পরবর্তীতে ভাবলাম মাঝারি মাপের উপন্যাস করে দেব, তাতে ঘটনার ঘনঘটা থাকবে। যা কিছু মালমশলার প্রয়োজন হবে পাঠককূল রয়েছে যোগানোর জন্য তাই আইডিয়ার অভাব হবে না কিন্তু আপনার সতর্কবাণী পেয়ে বুঝলাম সে আশা গুড়ে বালিও হতে পারে। কাহিনীর নির্যাসে হাস্য কৌতূক যুক্ত করার একটা ভাবনা ছিল, সে কারণে কথোপকথনগুলো ওই ধাঁচের করার চেষ্টা করেছি। আজ দুপুরেই অধ্যায় ১ চলে আসবে। আশা করি এই কনিষ্ঠকে আগের মতই গঠনমূলক সমালোচনার মাধ্যমে পথনির্দেশ দেবেন।
আপনি যে সমস্ত লেখকের কথা বললেন তাঁদের মধ্যে সোহমদা, বাবানদা দুজনেরই লেখা আমি পড়েছি এই ক'দিনে। প্রচণ্ড লেখনীশক্তি দুজনেরই। তবে রূপকপোলো, সোরিণী আর অসতীপুত্রের (পড়ুন Cuck Son) লেখা পাঠ করার সৌভাগ্য আমার হয়নি। পরবর্তীতে দেখলাম, আপনি রূপকপোলো আর অসতীপুত্রের দুটি লেখা দিয়েছেন। সোরিণীর কোন লেখা থাকলে অবশ্যই দেবেন। কিন্তু, যেটার অনুরোধ না করে পারছি না সেটা হল, ইংরাজী গল্পের সন্ধান। অনুগ্রহ করে বেশ কিছু কাকোল্ড সন্তান সম্পর্কিত ভালো ইংরাজী গল্প বা উপন্যাসের সন্ধান দিলে সত্যিই বাধিত হব।
ভালো থাকবেন,ইতি,আকাশ
আকাশ,
আমরা ভালো লেখা পছন্দ করি, বা বলা যায় পাঠক-পাঠিকাদের বেশ এক ভালো অংশ ভালো লেখা পছন্দ করে. Quality matters more than Quantity. তুমি বলেছো যে তুমি গল্পের শেষ না ভেবে শুরু করেছো, এতে তুমি বেশ কিছুটা লেখার পর হয় পরিশ্রান্ত হয়ে যাবে নয় হতোদ্যম হয়ে যাবে - সুনির্দিষ্ট লক্ষ্যের অভাবে. লক্ষ্য পথে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে.
বাবান বা সোহম তো বড় বড় গল্প উপহার দিয়েছে বা দিয়ে চলেছে. আগেই বলে নিচ্ছি, যদি আমাকে কেউ লিখতে বলে আমি দু' ছত্র তো দূরের কথা, দু' শব্দও লিখতে পারবো না. আমি তাদের বা অন্য কোনো লেখক/লেখিকাদের কোনভাবেই সমালোচনা করছি না.
আমি গল্প পড়ার সময় যে বিষয়গুলো খেয়াল করি সেগুলো হলো -
1. বানান এবং পরিবেশনা - (যথাযথ অনুচ্ছেদ এবং যতিচিন্হের ব্যবহার যা overall reading experience টা improve করে)
2.গল্পের কাহিনী এবং তার বুনোট - একে আমি সবচেয়ে বেশী প্রাধান্য দিয়ে থাকি. এখানে লেখক/লেখিকাদের সবচেয়ে বেশী মাথা ঘামাতে হয় বা তাদের সৃজনীশক্তির আসল পরীক্ষা.
৩. গল্পের গভীরতা
আমি নীচে শুধু এখানে লেখা এবং আমার পড়া erotic গল্পগুলো নিয়ে বলবো, সব আমি পুরো পড়ি না, কিছু প্রথম অনুচ্ছেদ বা কিছু lines পড়েই ছেড়ে দিই (অধিকাংশ) - লেখার মান খুব একটা ভালো নয় বলে. আর যেগুলো ভালো লাগে সেগুলোর - সময়ের অভাবে একসঙ্গে ৩-৪টের বেশী follow করতে পারি না, বাকীগুলো চিন্হিত করে রাখি পরে পড়ব বলে - যেমন এখন বুম্বার একটা লেখা চলছে "গোলকধাঁধায় গোগোল", নন্দনাদির "বাঘমুড়োর আতঙ্ক". আর non-erotic গল্পগুলো নিয়ে বলছি না. non-erotic লেখাতেও অনেক বেশ ভালো ভালো লেখা রয়েছে. নন্দনাদির "বাঘমুড়োর আতঙ্ক" non-erotic. তবে আমার মনের সবচেয়ে কাছে বাবানের লেখা "বন্ধু" বলে একটি গল্প. এই গল্পে যাদের কথা বলা হয়েছে আমি তাদের ভালোবাসি, খুব - খুবই.
অনেক লেখক/লেখিকা রয়েছেন যাদের লেখাতে অনেক বানান ভুল রয়েছে বা লেখার পরিবেশন ততটা নয়, কিন্তু প্লট দারুণ. যেমন rupakpolo এর লেখাতে তুমি কিছু বানান ভুল পেয়ে যাবে, কিন্তু প্লট এতো দারুণ থাকে যে না ভালোবেসে পারা যায় না. হ্যাঁ, যাদের লেখায় বানান ভুল থাকে তাদের একটা benefit of doubt দেওয়া যায় যে - তারা টাইপ করছে, খাতায় লিখছে না. এখন যদি 'অভ্র'-র মতো software ব্যবহার করে থাকে তবে সত্যি কোনো কিছু লেখা যথেষ্ঠ সময়সাপেক্ষ ব্যাপার, আর যদি phonetics typing করে থাকে তবে বাংলা উচ্চারণের জন্য ঠিক ইংরেজী অক্ষরগুলোর বিন্যাস (combination) নির্ধারণ করাটা মূল, আর এখানে অনেকেই গরমিল করে ফেলতে পারে, তাতে বানান ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়. এই পর্যায়ে studhussain নামে একজন লেখকের লেখা পড়ে - কিন্তু ওর দুটো লেখাই দুর্ধর্ষ, কিন্তু প্রচুর বানান ভুলে ভর্তি.
গল্পে গভীরতা – [মানে যেখানে গল্পের চরিত্রগুলোর মনে চলতে থাকা বিভিন্ন ভাবাবেগগুলো, সে ভালোবাসাই হোক বা অন্তর্দ্বন্দ্ব বা অনিরাপত্তা, যথাযথ ভাবে শব্দের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় যে পাঠক/পাঠিকা তখন গল্পের সেই চরিত্রের সঙ্গে একাত্মবোধ করতে শুরু করে], সবচেয়ে দুর্লভ. কেননা তখন সেটা উচ্চসারির মূলধারার লেখার সমমানে পর্যবাসিত হয়. এখানে এমন লেখাও রয়েছে. তবে খুব কম. যেমন অনঙ্গদেব নামে একজন "স্বীকারোক্তি" বলে একটা গল্প লিখছিলেন. গল্পে সেক্স খুব একটা নেই, কিন্তু যৌনতাকে এমনভাবে ফুটিয়ে তোলা হয়েছে যে শব্দাতীত বললেও কম বলা হবে. উনি পাক্কা মূলধারার লেখক.
আমিও সুদীপ্তর সঙ্গে একমত – গল্পের নায়িকাকে সহজে হার না মানা একজন সতী নারী দেখতে চাই, not a cheap w***e, গল্পের (খল)নায়ককে যেন বেশ কাঠখড় পোড়াতে হয় বা ভাগ্যই এইধরনের পরিস্থিতির মুখোমুখি করিয়ে দেয় যে সকল ষড়যন্ত্রকে পদদলিত করেও পরিস্থিতির কাছে হার মেনে নিতে হয় এবং... আর ছেলেকে ষড়যন্ত্রী বানিয়ে দিও না. ও অসহায় বা চাপে পড়ে দর্শকের ভূমিকা পালন করা ছাড়া ওর অন্য কোনো উপায় নেই. যদি সহমর্মী হয়ে কোনো পদক্ষেপ নিয়ে থাকে তাহলে সেটা অন্য ব্যাপার. ষড়যন্ত্র আর সহমর্মিতার মধ্যে অনেক আকাশ-পাতাল ফারাক.
জানো, rupokpolo এর গল্পগুলোই এই কারণেই এতো প্রিয়; এই বৈশিষ্ট্যগুলোই ওর গল্পের USP. ওর গল্পগুলোতে –
১. পরিবেশক নায়িকার ছেলে, ওর দৃষ্টিভঙ্গী থেকেই ঘটনাগুলো তুলে ধরা হয়.
২. নায়িকারা সবাই সতী, সুগৃহিনী কিন্তু পরিস্থিতির শিকার.
৩. পরিবেশক নিজের মায়ের দুর্দশায় মনে কষ্ট পায় কিন্তু অসহায়, কিছু করার সামর্থ্য নেই.
৪. আর গল্পগুলোতে যথাযথ build up থাকে, মানে এক-দু অনুচ্ছেদ যেতে না যেতেই action শুরু হয়ে যায় না, A chain of events leads to ultimate action. তারপর সব কিছু এক সুন্দর ছন্দে চলতে শুরু করে. From start to end it flows like a nice song, very sweet to ears.
যে ফল পেতে যতো বেশী পরিশ্রম, সে ফল খেতে তত বেশী মিষ্টি লাগে [রূপকার্থে বলছি]. নায়িকাকে এতো সহজে (খল)নায়কের কণ্ঠলগ্না হতে দিও না, তবে না মজা আসবে.
আমিও সুদীপ্তর সঙ্গে একমত – গল্পের নায়িকাকে সহজে হার না মানা একজন সতী নারী দেখতে চাই, not a cheap w***e, গল্পের (খল)নায়ককে যেন বেশ কাঠখড় পোড়াতে হয় বা ভাগ্যই এইধরনের পরিস্থিতির মুখোমুখি করিয়ে দেয় যে সকল ষড়যন্ত্রকে পদদলিত করেও পরিস্থিতির কাছে হার মেনে নিতে হয় এবং... আর ছেলেকে ষড়যন্ত্রী বানিয়ে দিও না. ও অসহায় বা চাপে পড়ে দর্শকের ভূমিকা পালন করা ছাড়া ওর অন্য কোনো উপায় নেই. যদি সহমর্মী হয়ে কোনো পদক্ষেপ নিয়ে থাকে তাহলে সেটা অন্য ব্যাপার. ষড়যন্ত্র আর সহমর্মিতার মধ্যে অনেক আকাশ-পাতাল ফারাক.
জানো, rupokpolo এর গল্পগুলোই এই কারণেই এতো প্রিয়; এই বৈশিষ্ট্যগুলোই ওর গল্পের USP. ওর গল্পগুলোতে –
১. পরিবেশক নায়িকার ছেলে, ওর দৃষ্টিভঙ্গী থেকেই ঘটনাগুলো তুলে ধরা হয়.
২. নায়িকারা সবাই সতী, সুগৃহিনী কিন্তু পরিস্থিতির শিকার.
৩. পরিবেশক নিজের মায়ের দুর্দশায় মনে কষ্ট পায় কিন্তু অসহায়, কিছু করার সামর্থ্য নেই.
৪. আর গল্পগুলোতে যথাযথ build up থাকে, মানে এক-দু অনুচ্ছেদ যেতে না যেতেই action শুরু হয়ে যায় না, A chain of events leads to ultimate action. তারপর সব কিছু এক সুন্দর ছন্দে চলতে শুরু করে. From start to end it flows like a nice song, very sweet to ears.
যে ফল পেতে যতো বেশী পরিশ্রম, সে ফল খেতে তত বেশী মিষ্টি লাগে [রূপকার্থে বলছি]. নায়িকাকে এতো সহজে (খল)নায়কের কণ্ঠলগ্না হতে দিও না, তবে না মজা আসবে.
আর একটি কথা. cuck son নয়, Peeping TOM (son) ই বেশী যুক্তিযুক্ত এই ধরণের লেখাকে অভিহিত করার জন্য.