13-06-2022, 11:19 PM
(13-06-2022, 06:27 PM)nextpage Wrote: হীরের দর্শন দিয়ে গল্পের নতুন ফেজে প্রবেশ করালে আমাদের।
শুরুতেই লালির চোখ দিয়ে আমাদের হীরাকে দেখালে আর সেই সাথে লালির মুখ৷ থেকে যে প্রাঞ্জল বর্ণনায় হীরা কেন হীরা সেটার জানান দিলে সেটা দিল এফোঁড়ওফোঁড় করে দিলো। এমন করে বর্ণনা করতে গেলে নিশ্চয়ই নিজেকে ঐ লালির জায়গায় দাঁড় করাতে হয়েছে। অপূর্ব....
তবে ঐ স্পেস সাইন্স টা যখন এলো তখনি মাথাটা কেমন একটু ঘুরতে লাগলো, নিজেও সাইন্সের ছাত্র তাই এটার মারপ্যাঁচের দিকে যেতেই চাইছিলাম না। তবে হীরার সাদা কালোর বিশ্লেষণ টা সবকিছুর গন্ডি ছাড়িয়ে ভিতরের লুকানো সত্তা তে দাগ কেটেছে।
হীরার প্রতি লালির টান টা গঁদ বাধা ছকে হবে না সেটা দিদির উপর আশ্বাস থেকেই বলছি।
শেষে এসে সিধু বাবু তো সব হিসেব উল্টো করে দিলো, পরেশ বাবুকে না হয় সাদা নেকড়ে বাচিয়ে ছিল, কিন্তু এখানে তীর ধনুক হস্তে বালক???
হ্যাঁ মেয়ে তো তাই হীরা কে নিজের ইচ্ছের চোখে দেখেছি। আসলে নায়ক দের তো নিজের মন আর চোখ দিয়েই তৈরি করি। আর নায়িকা গুলো একটু নিজের মতন হয় আরকি। ডমিনেটিং , বোকা আর একবজ্ঞা।
আর ধুর ওই স্পেসের ব্যাপার টা আমিও খানিক ঘেঁটে দিয়েছি নিজেই। কে অতো কচকচানি পড়বে? আর দ্বিতীয়ত, এতো ভুল ভ্রান্তি এখনো ভাবনা তে , যে আমিও খেই হারিয়ে ফেলি। একটা সময় অব্দি , মেকানিক্স দিয়ে চেষ্টা করতাম সামলানোর। যবে থেকে মেকানিক্স স্পেস সায়েন্সে অবসলিট হয়ে গেছে, নতুন আঙ্গিকে, স্পেস সায়েন্স কে দেখা হচ্ছে, তবে থেকে স্পেস সায়েন্স, ম্যাথস ছাড়িয়ে ফিলসফি তে পা দিয়েছে বেশী করে। আর তখন থেকেই বেশী পড়াশোনা করতে হচ্ছে। এই বয়সে আর পোষায় না। বাচ্চা কাচ্চা, আর একটা ধেড়ে কে নিয়ে এতো চাপাচাপি? ভাবি , রগুবীর রক্কে করো।
হ্যাঁ আসলে এটা কোন একার কাহিনী নয়। একটা মানুষ যখন জন্মায়, তখন একেবারে বোধ শূন্য থাকে। যবে থেকে জ্ঞান হয়, তার মধ্যে গুণের প্রকাশ ঘটতে থাকে। কারোর বেশি কারোর কম। প্রথম গুণ হলো কিছু বানানো। তৈরি করা। সৃজন করা। আর তার সাথেই যে দোষ দুটো চলে আসে সেটা হলো, সেই সৃজনের উপরে নিজের মোহ বা ঘৃণা। হয় সেটা পছন্দ হয় না হলে সেটা ভালো লাগে না। নিজের সন্তানের তো ভালো মন্দ হয় না। তাই দ্বিতীয় গুণ জন্ম নেয়। সেটা হলো ভালবাসা আর সেই সৃজন কে রক্ষা করা। আর তৃতীয় গুণ হলো, সেই সৃজিত ব্যাপার টার, সময় এবং পরিস্থিতি অনুযায়ী সমাপ্তির ঘোষণা। এটা দেখতে গেলে প্রতিটা জীবের মধ্যেই থাকে। কাজেই দেব বলে কিছু নেই, আছে গুণ। কাজেই এখানে কোন চরিত্র ই ফেলনা নয়।