10-06-2022, 01:41 PM
(09-06-2022, 12:12 PM)nextpage Wrote:আমি ভাবছি বিষয়টা নিয়ে আলোচনা এখানেই সমাপ্তি টানা ভালো।এর মানে এই নয় যেটা নিয়ে আলোচনা হচ্ছে বিষয়টা বাজে, তবে এমন বিষয় নিয়ে আলোচনা অনেকেরই বোধগম্য হয় না আর তারা এটার নেগেটিভ সাইড নিয়ে ভাবতে থাকে। এর ফলে মূল আলোচনা মূল্য হারায়।
আমি একজন আপাদমস্তক ধার্মিক মানুষ তবে ধর্মভীরু নই। যেসব আচার পালন করি তার পজেটিভ সাইড গুলো বিবেচনা করেই করি। একাদশী, বিভিন্ন ব্রত, উপবাস এগুলো বাদ দেই না। বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে এন্টেড করি জ্ঞানীদের বক্তব্য শুনি মাঝে মাঝে নিজেও অংশগ্রহণ করি। তাতে আর যাই হোক না হোক জ্ঞানের পরিধি বাড়ে। অন্যদের সাথে তুমুল আলোচনা সমালোচনা করি তবে এমন মানুষদের সাথেই করি যারা আমার যুক্তির জায়গা ধরতে পারবে নইলে নেহাত বকবক মনে হবে।
শেষমেশ একটাই কথা,হিরণ্যকশিপু ছাড়া প্রহ্লাদ পেতাম না, রাবন ছাড়া রাম, কৌরব ছাড়া পান্ডব, একপক্ষ কে তো বলিদান দিতেই হতো। বিষয়টা এমন ভাবে দেখলেই অনেকটা সাবলীল হওয়া যায়।
সত্য কথা। রামায়ণ আর মহাভারত এতোই বিশাল দুটো মহাকাব্য, আর এতো চরিত্র যে নানান চরিত্রের প্রেমে পরা টা স্বাভাবিক। দেখুন ইতিহাস আর পূরাণ দুটোর কোনটাই বাইনারী কিছু না। সেখান থেকে এক্সট্র্যাক্ট করতে হয় আসল কথা টা। আর সেখানেই বিতর্কের জন্ম হয়। হিসাবে দেখতে গেলে , দুই কবি ই এই সব চরিত্র বানিয়েছিলেন। রামায়ণ তূলনায় অনেক সরল আর মহাভারতের জটিলতা বিশাল। সেখানেই খটকা লাগে আমার। এতো চরিত্রের মিশেলে তৈরি মহাভারত , সত্যি ই উনি কাহিনী লিখেছিলেন নাকি কিছু হয়েছিল ঘটনা। বা এক জন ই লিখেছিলেন তো? না কি অনেকের লেখায় মহাভারত এই আকার নিয়েছে আজকে। যদিও অরিজিনাল মহাভারতে সত্তর হাজারের কাছাকাছি শ্লোক ছিল সেটা এখন এক লক্ষ এর উপরে দাঁড়িয়েছে। এটা তো সত্যি ই যে অনেকের হাত পরেছে সেখানে।
তবে অনেকেই অসুর দের সাধারণ মানুষের প্রতিভু আর দেবতা দের বাইরে থেকে আসা এলিয়েন মনে করেন যারা আমাদের মনন এবং সব কিছু দখল করে নিয়েছেন বলে ভাবেন। দেখতে গেলে এঁরা সবাই আমাদের মতই মানুষ। কল্যানের জন্য যারা প্রাণপাত করেছেন তাদের দেব আর যারা নিজেদের ভালো বুঝেছেন তারা অসুর নাম নিয়ে সাধারণ মানুষ থেকে আলাদা হয়ে গেছেন। বস্তুত আমাদের মধ্যেই তাঁরা ছিলেন। কাজেই তাদের কাজ কর্মের সাথে নিজেদের রিলেট করে ফেলা টা খুব স্বাভাবিক।