10-01-2022, 07:20 PM
এজেন্ট ডি
শুরু:
(ক্রমশ)
শুরু:
"ওয়েলকাম টু 'কিউ' (Classified International Investigation Wing), এজেন্ট ডি!"
"থ্যাঙ্ক ইউ, চিফ।"
"এজেন্ট ডি, আপনি আপনার অ্যাসাইমেন্টটা, ঠিকঠাক বুঝে নিয়েছেন তো? ইটস্ আ টাফ্ গেম, দো!"
"আই অ্যাম ইগারলি রেডি টু ডু মাই জব, স্যার।"
"গুড! বাট টেক ইওর টাইম, বিফোর দ্য ফাইনাল পাঞ্চ। আগে কলকাতার কর্পোরেট ওয়ার্ল্ডে নিজেকে ভালো মতো প্রতিষ্ঠা করুন। দরকার হলে, দু-পাঁচ বছর সময় নিন। দেন গো ফর ইয়োর ফাইনাল মিশন। ওকে?"
"একদম, স্যার।"
"লুক্, এজেন্ট ডি, ইয়োর টার্গেট ইজ় এ ভেরি পাওয়ারফুল ম্যান। সো কিপ্ ওয়োর স্টেপস্ কেয়ারফুলি।
অ্যান্ড লাস্ট থিং টু সে, এই মিশন অ্যাকমপ্লিশ করতে গিয়ে আপনার কোনও ভুল হলে, বা আপনি কোনও ভাবে ধরা পড়ে গেলে কিন্তু আমরা, মানে CIIW, আপনার কোনও দায় স্বীকার করবে না।
ইটস্ দ্য টাফেস্ট রুল অফ দিজ় গেম! ডু ইউ গেট ইট?"
"অ্যাবসোলিউটলি, স্যার।"
"দেন ইউ মে লিভ্ নাও। অ্যান্ড বেস্ট অফ ইয়োর লাক্।"
"থ্যাঙ্ক ইউ ভেরি মাচ, চিফ্। আই উইল কল্ ইউ, আফটার দ্য অ্যাকমপ্লিশন অফ দ্য মিশন। গুড বাই।"
প্রথম পর্ব
১.
দীপান্বিতার গায়ের রংটা মাখনের মতো। কাঁধ দুটো বেশ চওড়া, সেই সামাঞ্জস্যে বুকের পাহাড় দুটোও বিশাল।
দুই পাহাড়ের মাঝখানে, গভীর গিরিখাতটা, এক্কেবারে গলার নীচ থেকে স্পষ্ট বোঝা যায়, ব্লাউজের আড়াল থেকেও।
এখন অবশ্য কোনও ব্লাউজের আবরণ নেই। নেই তার ভিতরের খোলস, ব্রা-টাও।
ব্রা যখন নেই, তখন নিশ্চই শরীরের তলার দিকটাও বিপজ্জনকভাবে খোলাই থাকবে!
হ্যাঁ, তাই-ই আছে।
ওর ঋজু শরীরটায়, সরু কোমড়ের ঠিক নীচ থেকে, হঠাৎ কোনও পাহাড়ি জলপ্রপাতের মতো, পাছার বিশালতাটা ঝাঁপিয়ে পড়েছে।
ওর নগ্ন পাছা দুটো এতোটাই বড়ো যে, যে কোনও কচি বাচ্চা ওই গাঁড়ের উপরে, কোলের বদলে, শুয়ে, গড়াগড়ি দিয়ে, দিব্যি খেলা করতে পারবে!
যদিও কোনও বাচ্চা, কখনও ওর ওই খোলা নিতম্বের নির্লোম ও নরম মাংস-সমুদ্রে খেলা করবার সুযোগ পায়নি; কারণ তেত্রিশ পেরলেও, চটকদার যৌবনবতী দীপান্বিতা, এখনও বিয়ে-থা করবার কথা ভাবেনি। তবে বহু বাচ্চার বাবা, ওর ওই সুগন্ধি পোঁদের মাংসে, মাথা রেখে, দাঁত ফুটিয়ে, জিভ চালিয়ে, বহুদিন ধরেই খেলাধুলো করে আসছে; তার কারণ, পরপুরুষ দিয়ে সেক্স করিয়ে, আনন্দ নিতে, সেই কলেজবেলা থেকেই, দীপান্বিতা বড্ড ভালোবাসে।
২.
কথা হচ্ছিল, ব্রা না থাকলে তো এখন দীপান্বিতার শরীরের দক্ষিণতম ব-দ্বীপের কাছে, প্যান্টির অবরোধও থাকবার কথা নয়। না, তা নেইও।
তাই তো ওই ত্রিভূজাকার স্ত্রী-কোটিদেশের মধ্যিখানে, দীপান্বিতার মোস্ট আকর্ষক, বন্য স্থলপদ্মটাকে জ্বলজ্বলে অবস্থায়, এখন পরিষ্কার দেখতে পাওয়া যাচ্ছে!
হালকা বুনো রোঁয়ায় ঢাকা, বেশ বড়ো সাইজের ফুলটা। হ্যাঁ, ফুলই বটে; গাছের মতো, মানুষের ওই সুন্দর গন্ধযুক্ত, আর দুর্বার আকর্ষণ-ক্ষমতা যুক্ত স্ত্রী-জননাঙ্গটিকে, 'ফুল' বলে সম্বোধন করায়, বিশেষ কোনও ভুল কিছু নেই; কারণ, দশম শ্রেণি পাঠ্যের বিজ্ঞানই বলে থাকে, ‘ফুল’ হল, আদতে উদ্ভিদের বিকশিত যৌনাঙ্গই বটে।
যাই হোক, সেই ফুলটার মাথার দিকে, হালকাভাবে ছাঁটা ও বিন্যস্ত রোঁয়াগুলো, একটু লালচে ও কোঁকড়ানো। তার ঠিক নীচ থেকে একটা গভীর মাংসল খাঁজ নেমে গেছে, দুটো নধর ও নির্লোম পায়ের খাঁজের ঠিক মধ্যরেখা বরাবর, পিছনদিকে।
ওহ্ হো, আপনি যদি প্রকৃতার্থে রসিক পাঠক হন, তা হলে নিশ্চই মনক্ষুণ্ন হয়েছেন এই ভেবে যে, ব্রায়ের কথা বলতে-বলতে, বুকের পাহাড়ের বর্ণনা শেষ না করেই, এ লেখক কী করে একেবারে দক্ষিণের, বন-লক্ষ্মীর সাধনায় মগ্ন হয়ে পড়ল!
সরি! রিয়েলি সরি; আসলে দীপান্বিতাকে নগ্নাবস্থায় বর্ণনা করবার সময়ও, যে কোনও পুরুষ-লেখকের মাথা (মানে, ওই মাথাটাই আর কী!), আকাশ ছাড়িয়ে উঠতে চায়। আর তখনই তিনি, আগে-পরে, উপর-নীচের অনুক্রমগুলো, সবই গুলিয়ে ফেলেন।
(এ ক্ষেত্রে আমি কিন্তু ঘাড়ের উপরের মাথাটার কথা বলছি না! মনে রাখবেন, আপনি যদি দুর্ভাগ্যক্রমে পুরুষ হয়ে থাকেন, তা হলে আপনার আরও একটি মাথা আছে এবং সেইটি খাড়া হলেই, আপনি প্রকৃতার্থে পাগল হয়ে যান!)
৩.
যাই হোক, আমরা আবার দীপান্বিতার ওই চওড়া, বিস্তৃত কাঁধের নীচের নরম জোড়া-পর্বতের আলোচনায় ফিরব। ওই যেখানে দুটো, উপুড় করা সিলভারের কড়ার মতো, বা পেলব বরফের উপত্যকায় দুটি পাশাপাশি, উপবৃত্তাকার ইগলুর মতো স্তনভার, নত নয়, উন্নত হয়ে আছে!
হ্যাঁ, দীপান্বিতার মাই দুটো ন্যাচারালিই এতোটা ঠোস, এবং কমপ্যাক্ট যে, ও উঠে দাঁড়িয়ে হাঁটলে-চললেও, কখনও দুধ দুটো, নিম্ন-পীন (মানে, মাই ঝোলা) হয় না।
ও দুটো সদা-সর্বদাই দুটো তাজা ও উদ্ধত মানব-বোমার মতো (সরি, পুরুষঘাতী বোমার মতো!) দীপান্বিতার বুক আলো করে, জেগে থাকে।
'জেগে থাকে' কথাটা লেখক (অথবা নাগর!), খুব সচেতন ভাবেই ব্যবহার করলেন। কারণ, দীপান্বিতার ওই পুরুষঘাতী বোমা দুটোর স্প্লিন্টার, মানে, টিটস্ দুটো, কখনও অনুত্তেজিত থাকে না। ও দুটোকে বোতামের মতো, অথবা সূচাগ্র গাঢ় মেরুন দুটো গুলির মতো, অথবা বিজাতীয় চকোলেট-বলের রূপকে, সর্বদা জেগে থাকতেই, সকল পুরুষ-দৃষ্টি, চিরকাল দেখে এসেছেন।
তাই জন্য দীপান্বিতা সাধারণত পরপুরুষাভিসারে যাওয়ার সময়, টাইট, স্কিনফিট গোলগলা, গেঞ্জির কাপড়ের টি-শার্ট, আর তার নীচে খুব পাতলা কাপড়ের, লেসের কাজ করা ব্রা পড়া পছন্দ করে। কারণ, ও নিজেও জানে, ওর বুকের জোড়া মন্দির দুটো, আর তাদের চূড়া দুটো, এতোটাই জাগ্রত যে, তার উপরে প্যাডেড্ ব্রায়ের গুমোট মেঘ বাইরে থেকে চাপিয়ে দিলে, রসিক ভক্তের আদি ভক্তিরস, চরম সময়ে নিম্নাভিমুখী হতে খামোখা বাধা পাবে!
তাই সাধারণ কথায়, মাইয়ের চুচি জেগে থাকা ব্যাপারটাকে মেইনটেইন করেই, ভারি রোকড়াওয়ালা টলবাবুদের গোপণ স্যুইটের দরজায়, সব সময় টোকা দেয় দীপান্বিতা।
৪.
এ পর্যন্ত পড়ে যাঁরা দীপান্বিতাকে হাইক্লাস প্রস্টিটিউট, বা ডেবিটকার্ডে পেইমেন্ট নেয়, এমন অভিজাত রেন্ডি বলে ভাবছেন, তাঁরা আদতেই পিছিয়ে পড়া সভ্যতার সংকটে ভুগছেন।
আসল কথাটা হল, দীপান্বিতা কর্পোরেট দুনিয়ায় ভালো চাকরি করে এবং তার অপ্সরার মতো শরীরটার যৌবন-মূর্ছনার খেলা, সে ভালোবেসেই বিভিন্ন বুনোগাছে উড়ে-উড়ে, খেলে বেড়ায়।
অর্থাৎ প্রাণভরে চোদাতে ও গাদন খেতে, দীপান্বিতা খুব ভালোবাসে। ( এ ক্ষেত্রে আরেকটা কথা একেবারে ফেলনা নয়; সেটা হল, কর্পোরেট ওয়ার্ল্ডের এ সব চাকরিতে, শরীর দিয়ে ঠিক মতো ভেজাতে পারলে, বুড়ো বস্-দের মদের গেলাস থেকে প্রোমশনের আইসক্রিমটা, অতি সহজেই শুষে নেওয়া যায়! অবশ্যই দীপান্বিতার এই শারীরিক মাদকতা প্রদানের পিছনে, সেই সব অন্ধকারে, পিছনের সিঁড়ি ভেঙে, উন্নতির শিখরে ওঠবার ছোটোখাটো স্পিন-অফ্ স্টোরি তো রয়েই গেছে।)
গাদন-চোদনের প্রসঙ্গে যখন এসেই পড়লাম, তখন দীপান্বিতার দক্ষিণ দ্বীপের সেই খাঁজ কাটা গোপণ খাঁড়ির বর্ণনাটা দিয়ে, এ পর্বটাকে তাড়াতাড়ি শেষ করে দিই। কারণ, এটা ঠিক দীপান্বিতা শরীরস্থান প্রশস্তি করবার স্টোরি নয়; এ গপ্পের অন্য একটা পাঞ্চলাইন আছে; সেটা অবশ্যই শেষকালে, টুপির নীচের খরগোশের মতো, বের করব!
আপাতত কথা হল, যে বা যাঁরা (হ্যাঁ, দীপান্বিতা অনেক সময়ই একাধিক লোমশ পুরুষকে একসঙ্গে, তার নগ্ন ও পেলব শরীরের বিভিন্ন রন্ধ্রে, নিজেদের বুলডোজার পুড়ে দিয়ে, ট্রেজার-হান্ট্ করবার অনুমতি দেয়!) দীপান্বিতার ওই ধানক্ষেতের মতো ছাঁটা পিউবিসের ত্রিভূজভূমির পর, সঙ্কীর্ণ খাঁড়িপথে নিজেদের দৃষ্টি, বা আঙুলটাকে নিয়ে যাবেন, তাদের প্রথমেই ওই গভীর খাঁড়িটার ঠিক মুখের কাছে, একদলা লম্বাটে মাংসল দণ্ডাকার উচ্চভূমির সম্মুখিন হতে হবে। ওই উঁচু ঢিপিটার মাথায় ভুল করে (অথবা নিজেকে কোনও মতে কন্ট্রোল করতে না পেরে) কেউ যদি সামান্য চাপও দিয়ে বসে, তা হলেই দীপান্বিতা, পিঠ মুচড়ে, ছিটকে উঠে, আধ-চোখ বুজিয়ে ও ধারালো, ঝকঝকে উপরের পাটির দাঁতগুলো দিয়ে, নিজের রসালো নীচের ঠোঁটটাকে কামড়ে ধরে এতো সুন্দর একটা মোনিং করবে যে, আপনার ফ্লিল্ম শ্যুটিংয়ের বিন্দুমাত্র অভিজ্ঞতা না থাকলেও, ওই দৃশ্যটাকে অন্তত মোবাইল ভিডিয়োতে দৃশ্যবন্দি করে রাখতে, ইচ্ছে করবেই করবে।
তারপর সেই বীর্যবান পুরুষ যদি নিজের প্রিকামে, বিছানার চাদর ভিজিয়ে চটচটে করবার পরও, আরও কিছুটা কৌতুহল ও ধৈর্য ধরে রাখতে পারেন, তা হলে তিনি দীপান্বিতার ওই লম্বাটে, নরম ক্লিট-প্রদেশ থেকে আঙুল আরও তলায় নামিয়ে, অবশেষে রম্বস আকৃতির (পটলচেরা অথবা তাসের রুইতন/ ডায়মন্ড আকৃতির) অপ্রসস্থ চেরাটায় গিয়ে পৌঁছবেন।
ওই চেরার ভিতরটা, গনগনে গোলাপি ও লালের এক মিশ্র অগ্নিভ আভায় পরিপূর্ণ; ওখানে অবিরাম চটচটে রস টইটুম্বুর হয়ে থাকে; যেন কোনও আদিম গুড় জ্বাল দেওয়ার এক গোপণ হালুইখানা!
আপনি যদি জ্যোতির্বিজ্ঞানী হন, তা হলে নির্ঘাৎ ওই চেরাটাকে ব্ল্যাকহোলের সঙ্গে তুলনা করবেন। কারণ, আজ পর্যন্ত কোনও দীর্ঘতম লিঙ্গওয়ালা (পেন্ডুলামের মতো, ঘোড়ার মতো, বা বর্শার মতো!) পুরুষও বলতে পারেনি যে, সে দীপান্বিতার ওই যোনি বা গুদ-গহ্বরের এক্কেবারে যাকে বলে, শেষপ্রান্ত পর্যন্ত পৌঁছাতে পেরেছে।
তাই টেকনিকালি, দীপান্বিতার ওই ভ্যাজাইনাল পাথ্, বা পুশি-হোলটার কোনও শেষ সীমানা নেই; ওটা মহাকাশের চিরবিস্ময়, ব্ল্যাকহোলের মতোই, ইনফিনিটি-তেই এখনও পর্যন্ত বিলং করে!
৫.
এরপরও আপনারা আরও কিছু শোনবার জন্য প্রত্যাশা করছেন নাকি? এতো সুন্দর মাই, এতো লদলদে পাছা, আর এমন গভীর গুদ বর্ণনার পর, দীপান্বিতার ওই খাজুরাহো স্থাপত্যের মতো ল্যাংটো শরীরটা সম্পর্কে, আর কী বলবার বাকি থাকে?
আপনি যদি সত্যিই রসিক হন, যদি কখনও ভাগ্য করে দীপান্বিতা অনাবৃত, সুগন্ধি শরীরটায় নিজেকে সন্নিহিত করতে পারেন, তা হলে হয় তো ওর কামানো বগোলের ফর্সা, আর রোঁয়া-মূল উঁচু-উঁচু হয়ে থাকা জমিটাতে, ঘন কালচে দু-চারটে রেখা, সমুদ্র-সৈকতের বালির উপর, উপবৃত্তাকার ঢেউয়ের নক্সার মতো, আপনার চোখে পড়বে।
হয় তো বা নিজের পেনিস্টাকে, ওর রস-গহ্বরে পেনিট্রেট করবার সময়, আরামে ওর গলার শক্ত পেশির উঁচু হয়ে ওঠাটুকু দেখেই, আপনার শিল্পী-মন, সাদা ক্যানভাসের দিকে ব্রাশ, আর রং নিয়ে ছুটে যেতে চাইবে, হংসমিথুনের ছবি এঁকে ফেলবার জন্য।
হয় তো বা ওর গুদে মুখ রাখবার সময়, আপনার অরণ্যপ্রেমী হৃদয়ে, ওর গুদভূমের দরজায় লেপ্টে থাকা, কালচে-মেরুন লেবিয়া বা গুদ-ঠোঁট দুটোকে দেখে, নীলগিরির ঘন বর্ষা-অরণ্যে কচিৎ দেখতে পাওয়া কোনও মথ্, বা প্রজাপতির আশ্চর্যরূপী ডানা দুটোর কথা মনে পড়বে।
হয় তো বা আপনার পেশাগত ভূতাত্ত্বিক মনটা, ওর গভীর নাভিকুণ্ডটিকে দেখে, আফ্রিকার গহিনে লুকিয়ে থাকা, কোনও দূরুহ হিরের খনির কল্পনায় মশগুল হবে; অথবা আরব্য-রজনীর রুক্ষ মরুপথে হেঁটে চলা আপনার মুশাফির-মনটা, দীপান্বিতার রসবোধ বিম্বিত ঠোঁট দুটোকে, নিজের লালা দিয়ে সিক্ত করতে-করতে, তপ্ত মরুপ্রান্তরের মধ্যে, হঠাৎ কোনও মরুদ্যানের ছায়ায়, রসালো পিচফল, আর আনারদানার অনাস্বাদিতপূর্ব স্বাদ হয়ে, কন্ঠনালী দিয়ে হৃদয়ে গিয়ে পোষিত হবে!
কিন্তু মোদ্দা কথাটা হল, আপনি তো আর দীপান্বিতাকে সত্যি-সত্যি চুদতে পারছেন না; আপনি কেবল এই গপপোটাই পড়ছেন।
তাই নিজের কনসেন্ট্রেশনকে, চ্যাঁটের গোড়া থেকে তুলে, আবার নাকের গোড়ায় এনে ফেলুন।
কারণ, এ বার আমরা গল্পের দ্বিতীয় এবং শেষ পর্বে প্রবেশ করব।(ক্রমশ)