Thread Rating:
  • 17 Vote(s) - 3.24 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery দেবশ্রী - নষ্ট মেয়ের ভ্রষ্ট কাহন by lekhok_dada
#21
দেবশ্রী সত্যি সত্যি খুব উৎসাহিত বোধ করছিলো এরকম একটা অভিজ্ঞতার জন্য। অমিতজির গাড়ি কিছুক্ষনের মধ্যেই বেদিক ভিলেজ পার করে বিশাল পাঁচিলঘেরা

একটা জায়গায় ঢুকলো। জায়গাটা খুব সুন্দর করে সাজানো। আশেপাশে প্রচুর ফুলের গাছ আর পার্ক মতো দেখতে পেলো দেবশ্রী। অনেকটা জায়গা জুড়ে একটা রিসর্টের

মতো লাগলো তার এই জায়গাটা। লোকজন বেশি কেউ নেই, দু-চারজন মালি গাছে জল দিচ্ছে, পরিষ্কার-টরিস্কার করছে। ছবির মতো সাজানো চারদিক। মাঝখানে

একটা সুবিশাল সুইমিং পুল। বাঁধানো রাস্তা। এরকমই হয় তাহলে ষ্টুডিও, দেবশ্রী ভাবলো। ওই রিসর্টের একদিকে গাড়িটা পার্ক করে অমিতজি দেবশ্রীকে নিয়ে একটা

সাজানো বিল্ডিংএ ঢুকলেন। খুব বেশি উঁচু নয়, দোতলা বিল্ডিং। ব্যাঙ্কোয়েট হলের মতো সুবিশাল ফ্লোর। ফ্লোরটা ফাঁকা। কেউ নেই একতলায়। অমিতজি যেদিকে এগিয়ে

গেলেন সেদিকে উপরে ওঠার একটা সিঁড়ি। অমিতজির পিছু পিছু দেবশ্রীও সিঁড়ি দিয়ে উপরে উঠে এলো। এটা ষ্টুডিওর দোতলা। নীচ থেকেই এখানে খুব জোরে কোনো

গান চলার আওয়াজ পাচ্ছিলো দেবশ্রী। গানটা একটানা বাজছে না। থামছে, আবার হচ্ছে, আবার থামছে, আবার একই জায়গা রিপিট হচ্ছে। এইরকম। দোতলায় এসে

সে শুটিংয়ের সেটটা দেখতে পেলো। নীচের মতোই একটা বিশাল বড়ো হলরুম। তারই একদিকে শুটিং চলছে। দশ-বারোজন ছেলেমেয়ে চড়া আলোর সামনে ঝলমলে

পোশাক পরে নাচের ভঙ্গিমা করছে। তাদের পিছনে সবুজ ব্যাকগ্রাউন্ডের একটা উঁচু স্ক্রিন লাগানো আছে। কাছাকাছি খুব পাওয়ারফুল কিছু লাইট লোহার স্ট্যান্ডের উপর

দাঁড় করানো রয়েছে। সেগুলো ওই আর্টিস্টগুলোর দিকে ফোকাস করা। শুটিং এর জায়গাটা এই কারণে খুব আলোকিত, হলরুমের অন্য দিকগুলো অপেক্ষাকৃত আধো

অন্ধকার। এই ঘরে একটাও জানলা বলে কিছু নেই, দেবশ্রী লক্ষ্য করলো। অমিতজি হলরুমে ঢুকে একদিকে একটা চেয়ারে দেবশ্রীকে বসতে বললেন। দেবশ্রী বসতে

বসতে বললো, 'এটাই শুটিং হচ্ছে ? এইরকম জায়গায় ?' অমিতজি হালকা হেসে বললেন, 'হ্যাঁ - ওই যে সবুজ স্ক্রিনটা দেখছেন, ওটা কম্পিউটারে চেঞ্জ করে ইচ্ছামতন

ব্যাকগ্রাউন্ড লাগিয়ে দেওয়া হবে। এটাই আউটডোর হয়ে যাবে। সমুদ্র-সৈকত কিংবা ফুলের বাগান, যা খুশি।' দেবশ্রী বললো, 'দারুন ব্যাপার তো। সব তার মানে

এইভাবেই হয় ?' অমিতজি উত্তর দিলেন, 'না, না, এটা তো কস্ট কাটিংয়ের জন্য করা হয়। রিয়েল আউটডোর শুটিংও করা হয় প্রয়োজনে। আচ্ছা, আপনি এখানে শুটিং

দেখুন, আমি আমার কাজটা সেরে আসি।' তাকে বসতে বলে অমিতজি অন্যদিকে চলে গেলেন কার সাথে কথা বলতে। দেবশ্রী বসে বসে শুটিং দেখতে লাগলো।

নাচের আর্টিস্টরা ছাড়াও ঘরে আরো জনা-সাতেক লোক উপস্থিত। তাদের কেউ কেউ দেবশ্রীকে বসে থাকতে দেখেও খুব একটা পাত্তা দিলো না। এরা নতুন নতুন মুখ

দেখে নিশ্চয়ই অভ্যস্ত, দেবশ্রী ভাবলো। ওই লোকগুলোর মধ্যে কেউ ক্যামেরা ধরে রেখেছে, কেউ ক্যামেরার পাশে পাশে ঘুরছে। দুজন লাইটের পিছনে রয়েছে। একজন

ডানদিকে অনেকটা দূরে মিউজিক সিস্টেমের পিছনে বসে আছে - বোধহয় গান চালাচ্ছে, রিপিট করছে। কিন্তু দেবশ্রী দেখলো যে এখানে ক্যামেরাগুলো খুব হাই-ফাই

নয়। বিয়ের বাড়িতে যেরকম লাইট-লাগানো ক্যামেরা নিয়ে ঘোরে ভিডিও শুটিং এর জন্য, এই ক্যামেরাগুলোও সেইরকম। দুটো ওরকম ক্যামেরা, আর একজনের হাতে

একটা স্টিল ক্যামেরা। এতেই শুটিং করা হচ্ছে। যে লোকটা ক্যামেরার পাশে পাশে রয়েছে, তার দিকেই ওই আর্টিস্ট বা ড্যান্সারগুলো বেশিরভাগ তাকিয়ে আছে। সে

ওদের বুঝিয়ে দিচ্ছে, আর ওরা সেইভাবে বডি মুভমেন্ট করছে নাচের সময়। এরা বোধহয় ঠিকমতো ট্রেন্ড নয়, কারণ দেবশ্রী দেখলো যে পনেরো-কুড়ি সেকেন্ডের বেশি

একসাথে শুট করাই যাচ্ছে না। আর্টিস্টদের মধ্যে কেউ না কেউ কিছু না কিছু ভুল করে ফেলছে। আর সেই জায়গাটা আবার শুটিং করতে হচ্ছে। কিন্তু এগুলো তো তবু

স্বাভাবিক। দেবশ্রীর সবচেয়ে অবাক লাগলো অন্য জিনিসে। যারা ড্যান্স করছে, তাদের মধ্যে কিছু ছেলে-মেয়ে সাধারণ জিন্স-লেগিংস পরে আছে। মেয়েগুলোর সাদা

লেগিংস, আর লাল-টপ। আর ছেলেগুলোর গায়ে জিন্সের সাথে লাল জামা। এরা মনে হয় সাইড আর্টিস্ট, কারণ এরা পিছনে আছে - আর একই ভঙ্গিতে

ডানদিকে-বাঁদিকে হেলেদুলে স্টিরিওটাইপ ড্যান্স করছে। ক্যামেরা আসল ফোকাস করছে যে দুজনের উপর, তারাই বোধহয় হিরো-হিরোইন হবে। চব্বিশ-পঁচিশ বছর

বয়স হবে দুজনেরই। ছেলেটা জিন্স আর কটকটে হলুদ একটা জামা পড়ে আছে, গলায় বড়ো একটা রুমাল পেঁচিয়ে রাখা আছে, লাল রঙের। আর মেয়েটা মোটামুটি

দেখতে, কিন্তু তার গায়ে খুব ছোট পোশাক। সেটা দেখেই সবচেয়ে অবাক হলো দেবশ্রী। মেয়েটা একটা স্কার্ট পড়ে আছে, যেটা হাঁটু অবধিও নামেনি তার কোমর থেকে।

ফর্সা পা নীচ থেকে উরুর মাঝামাঝি অব্দি পুরো উন্মুক্ত। আর উপরের পোশাক বলতে বুকে খুব ছোট একটা কাঁচুলি মতো বাঁধা, যেটা কোনোক্রমে তার মাঝারি সাইজের

দুটো স্তনকে ঢেকে রেখেছে। দেবশ্রী এক ঝলকেই বুঝতে পারলো যে মেয়েটা প্যাডেড ব্রা পড়েছে, বুক উঁচু দেখানোর জন্য। সেই ব্রা-এর উপর কাঁচুলিটা টাইট করে

বেঁধেছে। ব্রা দেখা যাচ্ছে না। স্তনদুটো ফোলা ফোলা লাগছে। ভীষণ শরীর-দেখানো পোশাক পরেছে মেয়েটা। মুখে বেশ মেকআপ করা, খুব সুন্দর লাগছে দেখতে তাকে।

যদিও তার মুখশ্রী ততো আকর্ষণীয় মনে হলো না দেবশ্রীর। তবে খুব ছোট ছোট পোশাকের কারণে সেক্সী লাগছে মেয়েটাকে। মেয়েটা খুব চটুল ভঙ্গিতে তার শরীর

দোলাচ্ছে। নিজে থেকেই দোলাচ্ছে বা হয়তো তাকে দোলাতে বলা হয়েছে। এদের ড্যান্স চলার সাথে সাথে সাইন্ড বক্সে যে গানটা বাজছিলো, দেবশ্রী তার কিছুটা ধরতে

পারলো - একটা লাইন। সেটা হলো, তোহার মুসম্বি, দারু কে জাম্বি। জাম্বি, না জাম্মি ? কে জানে। দু-তিনবার শুনেও শব্দটা বা তার মানেটা ঠিক বুঝলো না সে। কিন্তু

দেখলো, যতবার মুসম্বি শব্দটা আসছে, ওই মেয়েটা তার কাঁচুলি সমেত বুকটা ঝাঁকাচ্ছে। মুসম্বি বলতে তার বুকের স্তনদুটোকে বোঝাতে চাইছে - তার হাতের তালু দিয়ে

তার দুটো স্তনের দুপাশে ধরে স্তনের আকারটা ঝাঁকিয়ে দেখাচ্ছে। সামনের ছেলেটা ঠিক সেই সাথে তার মুখটা ওই মেয়েটার স্তনের সামনে নিয়ে গিয়ে মুখ থেকে জিভ বার

করে স্তনদুটো যেন চাটার চেষ্টা করছে। পুরো জিনিষটা ক্যামেরার ঠিক সামনে হচ্ছে, আর ক্যামেরা যিনি ধরে আছেন তিনি বার বার করতে বলছেন। ঘরে উপস্থিত

সবকটা পুরুষ গোগ্রাসে যেন গিলছে সীনটা, তারা সবকটা মিলে ওই মেয়েটার বুকের কাঁচুলির দিকেই লোলুপ চোখে তাকিয়ে আছে। আর মেয়েটাও বার বার ওইরকম

করে তার স্তন ঝাঁকিয়ে দেখাচ্ছে। দুহাত দিয়ে স্তনদুটো ধরে দেখাচ্ছে ক্যামেরার দিকে। পুরো দৃশ্যটা ভীষণই রগরগে লাগলো দেবশ্রীর।

বেশ কয়েকবারের চেষ্টায় এই লাইনটা শুট হবার পর, ক্যামেরায় যিনি ছিলেন, তিনি হাত তুলে সাউন্ড সিস্টেমের ছেলেটাকে বললেন, 'ও পেহলাবালা লাইন ফিরসে।'

নায়িকা মেয়েটাকেও তিনি বললেন, 'চলো স্টার্ট।' গান বাজতে শুরু করলো, 'উপর সে বত্তিশ, নীচে কে ছত্তিশ - উপর সে বত্তিশ, নীচে কে ছত্তিশ -'। মেয়েটাও নাচ শুরু

করলো। যদিও সেটাকে দেখে ঠিক নাচ বলে মনেও হলো না দেবশ্রীর। 'উপর সে বত্তিশ' বলার সাথে সাথে সে সামনে ঝুঁকে তার স্তনের খাঁজ দেখিয়ে আর কাঁচুলির দুই

সাইড থেকে হাত দিয়ে ধরে স্তনদুটো চিপে ক্যামেরার দিকে দেখালো। তারপর সেকেন্ড লাইনে 'নীচে কে ছত্তিশ' বলার সাথে সাথে পিছন দিকে ঘুরে দাঁড়ালো। আর

পাছা দুটো উঁচু করে স্কার্টের উপর দিয়েই দুহাতে পাছার উপর খাবলে ধরলো। এরপর গানে এলো, 'বিচওয়ে কে চব্বিশ বুঝাতা কি না, বুঝাতা কি না -'। মেয়েটা তখন

আবার সামনে ফিরে তার মসৃন খোলা পেটের উপর হাত বুলিয়ে বুলিয়ে দেখাতে লাগলো। আবার এলো 'উপর সে বত্তিশ'। মেয়েটা আবার সামনে ঝুঁকে তার বুকের খাঁজ

দেখিয়ে দেখিয়ে দুহাত দিয়ে স্তনদুটো চেপে ধরে ক্যামেরার দিকে তাক করে ধরলো। যিনি সামনের ক্যামেরায় ছিলেন, তিনি হাত দেখিয়ে বললেন - কাট। তারপর তিনি

পাশের জনকে কিছু বললেন, দেবশ্রী দূর থেকে শুনতে পেলো না ততো, ওদিকে গানও চলছে। পাশের জন, সে-ই ড্যান্স মাস্টার হবে হয়তো, মেয়েটাকে কিছু বোঝালো

নিজের বুকের কাছে হাত দিয়ে। মেয়েটা মাথা নেড়ে বোঝালো যে সে বুঝেছে। আবার গান শুরু হলো - 'উপর সে বত্তিশ, নীচে কে ছত্তিশ'। মেয়েটা এইবার করলো কী -

কাঁচুলির দুপাশে হাতের দুটো বুড়ো আঙ্গুল ঢুকিয়ে অন্য আঙুলগুলো দিয়ে স্তনের নীচে চাপ দিলো ছত্তিশ বলার সাথে সাথে। স্তনের মাংস যেন বেরিয়ে আসবে বাইরে।

এইভাবে ক্যামেরার দিকে তাকিয়ে সে কাঁচুলির উপর থেকে প্রায় অর্ধেক স্তন বার করে দিলো দুদিকে । সবাই হাততালি দিয়ে উঠলেন, বোঝা গেলো ওই নগ্ন দৃশ্য সবার

পছন্দ হয়েছে। যে ছেলেটা তার সাথে নাচছে, তার দিকে কেউ নজরই দিচ্ছে না - সে নিজের মতো কিছু স্টেপ বানিয়ে করে যাচ্ছে। সবার ফোকাস শুধু ওই মেয়েটার

উপর। গানে যখনই 'নীচে কে ছত্তিশ' আসছে, মেয়েটা আবার পিছনদিকে ঘুরে স্কার্টের উপর দিয়ে পাছায় দুটো হাত বুলিয়ে পাছা খামচে ধরছে স্কার্টের উপর দিয়ে।

তারপর আবার সামনে ফিরে পেট আর নাভি দেখিয়ে হাত বোলানো চলছে। যেন তার শরীরের সম্পদ ধরে ধরে দেখাচ্ছে, কিরকম ফুলকো মাল সে। গোটা সীনটা এতক্ষণে

সবার পছন্দ হয়েছে বলে মনে হলো। কিন্তু গানটা ওখানেই রিপিট হতে থাকলো, আর লোকগুলো ওদেরকে ওইভাবেই বার বার নাচাতে লাগলেন শট ওকে হওয়া

সত্ত্বেও। মেয়েটাও একবার সামনে ঝুঁকে বুকের স্তন প্রায় বার করে দেখাচ্ছে দুহাত দিয়ে, পরক্ষণেই পিছনদিকে ফিরে পাছায় খাবলে ধরে দেখাচ্ছে, আবার সামনে ফিরে

পেট আর নাভি দেখাচ্ছে। তারপর আবার স্তন বার করে দেখাচ্ছে। আবার পাছা। আবার স্তন। এইভাবে লাগাতার করেই যাচ্ছে, আর লোকগুলো ক্যামেরাবন্দি করতে

করতে সবটা গিলছে। একবার-দুবার নয়, প্রায় বিশ-পঁচিশবার মেয়েটাকে ওই করে যেতে হলো। চড়া আলোর সামনে অতো ছোট পোশাকে অতোগুলো লোকের সামনে

দাঁড়িয়ে সে বার বার তার দেহ ওইভাবে প্রদর্শন করে যেতে লাগলো। দেখে তাজ্জব দেবশ্রী। এটা শুটিং হচ্ছে নাকি ওই মেয়েটাকে অর্ধনগ্ন করে এই লোকগুলো সুখ নিচ্ছে

তার শরীরের ? প্রায় পঁচিশ তিরিশবার মেয়েটা ওইভাবে দেহ প্রদর্শন করার পরে ক্যামেরার লোকটা মেয়েটাকে বললো, কাট। গান থামলো। মেয়েটা ও অন্যান্য সহশিল্পীরা

দাঁড়িয়ে পড়লো। এইসময় মেয়েটার সাথে একবার চোখাচোখি হলো দেবশ্রীর। মেয়েটা খুব অবাক হলো মনে হলো তাকে দেখে, বার বার দেখতে লাগলো। কিন্তু কিছু

বললো না। ওদিকে ক্যামেরাম্যান আর দু-তিনজন মিলে ক্যামেরায় ঝুঁকে পরে সদ্য শুট করা অংশটা দেখছিলো, সব ঠিক এলো কিনা। একবার ক্যামেরাম্যান ডাকলেন

মেয়েটাকে। ডেকে তাকে সামনের দিকে ঝুকে দাঁড়াতে বললেন। একজন ছেলে, স্পটবয় মতোন, দাঁড়িয়ে ছিল সাইডে। তাকে বললেন আলোটা নামিয়ে ধরতে। সে

একটা আলোর স্ট্যান্ড সমেত উঠিয়ে মেয়েটার বুকের কাছাকাছি ঝুঁকিয়ে ধরে রাখলো। আরেকজন পাশ থেকে একটা রিফ্লেক্টর ধরলো মেয়েটার সামনে। এতে মেয়েটার

বুকের কাছটা খুব উজ্জ্বল হয়ে উঠলো তীব্র আলোয়। সেই সময়, আগের লোকটা ক্যামেরাটা এনে মেয়েটার পুরো বুকের সাথে প্রায় ঠেকিয়ে ধরলেন, কয়েক আঙুল

তফাতে। মেয়েটাকে বললেন বুকটা ঝাঁকাতে। মেয়েটা বুকের স্তনদুটো জোরে জোরে উপর-নীচে ঝাঁকাতে লাগলো ক্যামেরার ঠিক সামনে। খুব কাছ থেকে সেটা তোলা

হলো। তারপর দূরে সরে এসে তিনি সাউন্ড সিস্টেমের ছেলেটাকে নির্দেশ দিলেন, 'আব ও-বালা লাগাও - গাড়ি কে রফতার।' গান শুরু হলো, কোনো মেয়ের গলায় -

'গাড়ি কে রফতার ধীরে করো ছক্কা মারলাপে আব দুখাতা সিনা -।' মেয়েটা এবার ক্যামেরার দিকে সাইড হয়ে তার পাছাটা বিচ্ছিরিভাবে উঁচু করে দাঁড়ালো। আর গানের

নায়ক ছেলেটা তার পিছনে এসে তার কোমরটা দুহাতে ধরে স্কার্টের উপর দিয়ে নিজের কোমরটা মেয়েটার পাছার সাথে ঠেকিয়ে দাঁড়ালো। গান বাজছে, ওরা ওই পোজে

দাঁড়িয়ে আছে। একবার তাল বুঝে ওরা শুরু করলো অ্যাক্টিং। ছেলেটা কোমর সামনে পিছনে করে দেখানোর চেষ্টা করছে যে সে তার লিঙ্গই যেন ঢুকিয়ে দিচ্ছে মেয়েটার

পিছনে। আর মেয়েটা একটু ঢং করছে পাছা দুটো সামনে পিছনে করে, ছেলেটাকে লিঙ্গ ঢোকাতে সে যেন সাহায্যই করছে। এসব দেখে দেবশ্রীর গা গরম হয়ে উঠছিলো।

এইরকম হয় ভোজপুরি গান ? জীবনে প্রথমবার সে কোনো ভোজপুরি গান শুনলো, আর একইসঙ্গে তার শুটিংও দেখলো। নিজের চোখকে তার বিশ্বাস হচ্ছিলো না যে

এতো উগ্র নাচ শুট করছে এরা। সে হিন্দি সিনেমার আইটেম ড্যান্সের সঙ্গে পরিচিত। সেখানেও খোলামেলা পোশাক ব্যবহার হয়। এমনকি বিকিনিও থাকে অধিকাংশ

আইটেম ড্যান্সে। কিন্তু সবকিছুর উপর একটা আর্টের ছাপ থাকে। মানে চটুল হলেও সেগুলোতে একটা মান-মর্যাদার ব্যাপার থাকে। কিন্তু এখানে যেটা হচ্ছে, মেয়েটা স্তন

প্রায় বার করে দেখাচ্ছে ক্যামেরার সামনে, পাছার উপর ক্যামেরা ফোকাস করে তার পাছা খাবলে ধরাটা তোলা হচ্ছে, এখন তো পুরো পিছন থেকে লিঙ্গ ঢোকানোটা

দেখাচ্ছে। এর মধ্যে না আছে আর্ট, না আছে মর্যাদা। আর মেয়েটাও পুরো তৈরী মাল। নির্লজ্জের মতো সে তার শরীর দেখাচ্ছে। তার নাচের কোনো সেন্স আছে কিনা

বোঝা যাচ্ছে না। নাচের কোনো সেন্স দরকার আছে কিনা এখানে তা-ই সন্দেহ। দেবশ্রী ভাবছিলো অ্যাক্টিং নাকি কত কঠিন ব্যাপার হবে। কিন্তু এ তো অন্য জিনিস। সে

বুঝতে পারলো যে সে যা ভাবছিলো, এটা ততো কঠিন কিছুই না। চেষ্টা করলে সে-ও করতে পারবে এগুলো। তবে এভাবে এতো লোকের সামনে এতটা খোলামেলা হতে

তার সংকোচ লাগবে। এই মেয়েটা অনেক বেশি সাবলীল। হয়তো এই লাইনে কাজ করার সুবাদেই এতটা সাবলীল হতে পেরেছে মেয়েটা। দেবশ্রীর খুব ভালো লাগছিলো

ভাবতে যে সেও একদিন ক্যামেরার সামনে দাঁড়াবে, যদি অমিতজি সুযোগ দেন। পুরুষ মানুষদেরকে বশীকরণের কিছু মন্ত্র তারও তো জানা আছে। সুযোগ পেলে সে

কিছুটা চেষ্টা করতেই পারে এই মেয়েটির মতো হতে।

দেবশ্রী নিজে তখনো জানতো না যে খুব তাড়াতাড়িই একদিন সে এই মেয়েটিকে অনেক পিছনে ফেলে দেবে শরীরী আবেদনের প্রতিযোগিতায়।




দেবশ্রী বসে বসে শুটিং দেখছিলো, বা বলা ভালো শুটিংয়ের নামে খোলাখুলি যৌনতার এই বিপণন দেখছিলো। অমিতজি ভিতরে গিয়েছিলেন দরকারি কিছু আলোচনা

সারতে। আধঘন্টা বাদে তিনি এলেন। দেবশ্রীর কাছে এসে দাঁড়ালেন। দেবশ্রীর ঘাড়ের কাছে খোলা জায়গাটার উপর আলতো করে নিজের হাতটা ঘষে বললেন, 'দেখলেন

তাহলে ভোজপুরি শুটিং ?' দেবশ্রী পিছন ফিরে অমিতজিকে দেখেই উঠে দাঁড়ালো, 'ও আপনি - হ্যাঁ দেখছিলাম তো শুটিং। বসুন আপনি।' অমিতজি বসলেন না।

দেবশ্রীকে ধরে নিজের শরীরের সাথে লাগিয়ে দাঁড় করালেন। তারপর ওই শুটিং গ্রূপের দিকে দুহাত তুলে সজোরে তালি দিলেন কয়েকটা। ওরা এদিকে তাকিয়ে থেমে

গেলো সব। 'আরে অমিতজি, কখন এলেন -'। বলতে বলতে ওদের মধ্যে থেকে দুজন এগিয়ে এলো এদিকে। ছেলেমেয়েগুলো দাঁড়িয়ে পড়লো। শুটিং স্থগিত হলো। বড়ো

লাইট জ্বলে উঠলো কয়েকটা, হলঘরটা আলোকিত হলো ভালো করে। বাকিরাও তখন এসে ঘিরে ধরলো ওদের। সবার কৌতূহলী দৃষ্টি দেবশ্রীর দিকেও পড়লো। একজন

এসে অমিতজির সাথে হাত মেলালো। 'ক্যাইসে হো সাব জি ?' অমিতজি জবাব দিলেন, 'বড়িয়া।' তারপর পরিচয় করিয়ে দেবার ঢঙে দেবশ্রীর সাথে তার আলাপ

করালেন, 'ইনি হলেন বান্টি সিং। আমাদের কোরিওগ্রাফার।' বান্টিজি দুহাত জড়ো করে দেবশ্রীর উদ্দেশ্যে নমস্কার করলেন। তার মুখে চওড়া হাসি। বয়স বত্রিশ-তেত্রিশ

হবে। দেবশ্রীও পাল্টা নমস্কার করলো তাকে। এই লোকটাকেই দেবশ্রী দেখেছিলো ক্যামেরার পাশে পাশে, আর্টিস্টদের ডিরেকশন দিতে। আরেকজনের দিকে দেখিয়ে

অমিতজি বললেন, 'জিতু গাঙ্গুলি, ডিরেক্টর অফ ফটোগ্রাফি।' দেবশ্রী দেখলো যে এই সেই লোকটা যে মূল ক্যামেরার পিছনে ছিলো। গালে ফ্রেঞ্চকাট দাড়ি, একটু বেশি

বয়স মনে হলো তাকে দেখে। সে তাকেও নমস্কার করলো। লোকটার দৃষ্টি দেবশ্রীর মুখের চেয়ে তার ওড়না-সরানো বুকের উপরেই বেশি ঘোরাফেরা করছিলো। ভদ্রলোক

বোধহয় মাপার চেষ্টা করছেন এই নতুন মালের বুকেও বাকিদের মতো প্যাডেড ব্রা নাকি অরিজিনাল। দেবশ্রী তার দৃষ্টির কারণ অনুমান করে একটা মিষ্টি হাসিই শুধু

দিলো। আরও বাকি কলাকুশলীদের নাম বললেন অমিতজি - 'ছোটু, মুন্না, গিরিজি, ইসমাইল...।' তারপর দেবশ্রীর দিকে হাত বাড়িয়ে দেখালেন তিনি। বললেন, '... আর

ইনি হলেন আপকামিং ষ্টার - দেবশ্রী। গিভ হার আ বিগ হ্যান্ড।' বলার সাথে সাথেই অমিতজি আরো একটু ঘনিষ্ঠ হয়ে দেবশ্রীকে একহাতে চেপে জড়িয়ে ধরলেন। যেন

বিয়ের রিসেপশনে সদ্য-বিবাহিতা স্ত্রীকে জড়িয়ে ধরে পোজ দিচ্ছেন। শুটিংয়ের লোকজন সবাই হাততালি দিলো তাকে দেখে আর দেবশ্রী অবাক হয়ে অমিতজির দিকে

তাকালো। সে নাকি আপকামিং ষ্টার ? কীভাবে ? সত্যি সত্যি এখানে ভোজপুরি গানে অভিনয় করার চান্স পাবে নাকি সে ? অমিতজি কিছু না-বলে একটু শুধু হাসলেন

তার দিকে তাকিয়ে। বান্টিজি এগিয়ে এসে দেবশ্রীকে বললেন, 'কংগ্রাচুলেশান্স ম্যাডাম। সাথ কাম করনে মে বহুত মজা আয়েগা।' দেবশ্রী ছোট্ট করে তাকে থ্যাঙ্কস

জানালো। কিন্তু সে ভীষণ কনফিউজড। সে এসব করতে পারবে ? সৈকত রাজি হবে ? ইত্যাদি নানান প্রশ্ন খেলা করছিলো তার মনে। এইসময় যারা ওদের ঘিরে দাঁড়িয়ে

ছিল, তাদের মধ্যে একজন - মুন্না বলে ছেলেটা - সাতাশ-আটাশ বছর বয়স হবে, পান খাওয়া দাঁত, দেবশ্রীর একটা হাত টেনে নিয়ে হ্যান্ডশেক করলো দুহাত দিয়ে। মুখে

তার একটা লোভী হাসি, চোখ দুটো যেন চকচক করছে। দেবশ্রীর হাতটা একটু চিপে রেখে ছেলেটা বললো, 'অমিত স্যারকা জবাব নেহি, ক্যায়া চিজ পাকারকে লায়ে

হ্যায় স্যার-জি। কামাল হ্যায়... আপ সমঝো কি ষ্টার বন হি গ্যয়ে ম্যাডাম।' দেবশ্রী তড়িঘড়ি তার হাতটা ছাড়িয়ে নিলো যদিও মুখ থেকে হাসিটা সে মুছলো না। তার

একাধারে ভালোও লাগছিলো, আবার ভয়ও করছিলো খুব। ছ-সাতটা ক্ষুধার্ত বাঘ যেন তার উপর হামলে পড়তে চায়। অমিতজি বললেন ওদের, 'ওকে, ওকে - নাউ গেট

ব্যাক টু ওয়ার্ক। এই শুটিংটা আজ কমপ্লিট হওয়া চাই।' লোকজন আস্তে আস্তে শুটিংয়ের জায়গায় চলে গেলো। আর্টিস্টগুলো ফাঁকা পেয়ে একটু দম নিচ্ছিলো এতক্ষণ,

একজন সেই মেয়েটার মুখের মেকআপ ঠিক করছিলো। আবার লাইট-গুলো এখন ফোকাস করা হলো ওদের উপর।
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.


Messages In This Thread
RE: দেবশ্রী - নষ্ট মেয়ের ভ্রষ্ট কাহন by lekhok_dada - by ronylol - 16-05-2019, 02:59 PM



Users browsing this thread: 2 Guest(s)