04-05-2019, 12:56 PM
বগলার এই চিঠিটি পড়ে মনে হয় সে পুরো উলঙ্গ হয়ে কনেস্ষ্টবলটির সামনে দাঁড়িয়ে পড়ে আর কনেস্ষ্টবলটি তার বসের হয়ে তার পোদ মেরে দিয়ে যাক। বগলা মনে মনে ভাবে চুতমারানি চাওয়ালাটার দোকানে পাঁচ হাজার টাকার মাল আছে কিনা সন্দেহ, আর শালা হারামিটা পঁচিশ হাজার টাকার চা খাইয়েছে, এটা আমাকে বিশ্বাস করতে হবে। বগলা নিজেই নিজেকে মনে মনে দোষারোপ করতে করতে ভাবে, কি কুক্ষণেই যে ঘেরাও মারাতে গিয়েছিলাম, সকালে আমার অত বাপ বাপান্ত করেও সাধ মেটেনি শূয়রটার এখন আবার পঁচিশ হাজার টাকার পোঁদ মারতে লোক পাঠিয়ে দিয়েছে। হরি বোকাচোদাটাও এখন কাছে নেই যে ওর পোঁদটা মেরে আমার পোঁদের ব্যথা কমাব। বগলা নিজেই নিজের পোঁদ মেরে গুণে গুণে কড়কড়ে পঁচিশ হাজার টাকা বার করে কনেস্ষ্টবলটির হাতে দেয়। হারামিটা আবার দাঁত কেলিয়ে শুনিয়ে যায়, সার আমাকে বলতে বলেছেন যে আজ সকালে সার আপনাকে যে রামকথাটা শুনিয়েছেন সেটা মাঝে মাঝে আপনাকে শুনে আসতে, তাতে নাকি সারের শরীর মন ভাল থাকবে। বগলার মুখ দিয়ে খিস্তি বেরিয়ে আসছিল প্রায় অতি কষ্টে সামাল দেয়।
স্মরণ সভায় পৌঁছে বগলা দেখে আগের স্মরণ সভাগুলোতে যা লোক হত তার এক চতুর্থাংশও হয়নি, এই দেখে বগলার মন খারাপ হয়ে যায়।
পুলিশ ও সি.আই.ডি মহলে শোরগোল পড়ে গেছে বিশিষ্ট শিল্পপতির মেয়ে দিনে দুপুরে মন্দিরের সামনে থেকে নিখোঁজ হয়ে যাওয়ায়। গত দুদিন ধরে মিডিয়ায় পুলিশের অকর্মণ্যতাকে তুলে ধরে নানা রকম নিউজ হয়। মিডিয়ার চাপে পুলিশ কমিশনার কেসটা ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সি আই ডি) স্পেশাল অ্যাসিস্ট্যান্ট সুপারিন্টেনডেন্ট অব পুলিশ অফিসার রজতকে দায়িত্ব দেয়। ট্রেনিঙের পর বছরদুয়েক হল হেডকোয়ার্টারে পোস্টিং। বয়স আঠাশ-ঊনত্রিশ হবে। চাকরীর বয়স কম হলেও গত কয়েকটা কেসে সফল হওয়ায় ইতিমধ্যে 'ট্যালেন্টেড ইয়াং অফিসার' তকমা পেয়ে গেছে।
বিকেলে রজতের ঘরে বসে আছে থানার বড়সাহেব চৌবে যে থানায় মিসিং ডায়রি হয়।
রজত- চৌবেজী, পুরো ঘটনাটা আমাকে বিস্তারিত বলুন।
চৌবে- স্যার, দুদিন আগে এখানকার বিশিষ্ট শিল্পপতি শিশিরবাবুর মেয়ে চম্পা মন্দিরে যায় দুপুর বারোটা নাগাদ, পুরোহিতের বক্তব্য অনুযায়ী একটা নাগাদ চম্পা পূজা সেরে মন্দির থেকে বেরিয়ে আসে, একটা দশ নাগাদ বাড়ির থেকে গাড়ি আসে চম্পাকে নেবার জন্যে কিন্তু ড্রাইভার এসে চম্পাকে কোথাও দেখতে পায় না, ড্রাইভার ফিরে গিয়ে বাড়িতে খবর দেয়। চম্পার বাবা মা চম্পার কলেজে, বন্ধুবান্ধব্দের কাছে খোঁজখবর নেওয়া শুরু করে, কিন্তু কোথাও কোন খবর না পেয়ে সন্ধ্যা সাতটা নাগাদ আমার থানাতে এসে মিসিং ডায়েরি করে। আমি ওনাদেরকে সেদিনের রাতটা দেখতে বলি, হয়ত রাতে বা পরের দিন সকালে চম্পা ফিরে আসতে পারে। পরের দিন সকালে চম্পার বাবার ফোন আসে মেয়ে তখনও পর্যন্ত ফেরেনি বলে। আমি তৎক্ষণাৎ চম্পাদের বাড়িতে যাই এবং তদন্ত শুরু করি। চম্পাদেবির সঙ্গে তার বাবা মায়ের কোন মনোমালিন্য হয়েছিল কিনা এবং সেই কারনে চম্পাদেবি বাড়ি ছেড়ে চলে গেছেন কিনা সেই বিষয়ে চম্পাদেবির বাবা মায়ের কাছে জানতে চাই, কিন্তু তারা এরকম কিছু ঘটেনি বলে জানায়। ড্রাইভারকে জিঙ্গাসাবাদ করে জানতে পারি সেদিন সে চম্পাকে পৌনে বারোটা নাগাদ মন্দিরের সামনে নামিয়ে দিয়ে চলে আসে এবং চম্পা তাকে একটা দশ নাগাদ নিতে আসার জন্যে বলে। একটা দশ নাগাদ সে মন্দিরে পৌঁছে গিয়ে অপেক্ষা করতে থাকে, কিন্তু পাঁচ মিনিট অপেক্ষা করার পরেও চম্পা দিদিমণি না আসায় সে মন্দিরের ভেতরে যায়। মন্দিরের পুরোহিতের কাছে জানতে পারে কিছুক্ষন আগে চম্পা দিদিমণি পূজা দিয়ে বেরিয়ে গেছে। ড্রাইভার বাইরে বেরিয়ে এসে কিছুক্ষন খোঁজাখুঁজি করে বাড়ি ফিরে এসে খবর দেয়। চম্পার মা শুভাদেবি চম্পার বাবাকে অফিসে ফোন করে ব্যপারটা জানায়। ড্রাইভারের কাছে জানা যায় সেদিন চম্পা নীল জিন্সের প্যান্ট আর সাদা সার্ট পরে মন্দিরে গিয়েছিল। আমি চম্পার একটা ছবি নিয়ে চম্পার ড্রাইভারকে সঙ্গে নিয়ে মন্দিরের দিকে রওয়ানা দিই। ড্রাইভারই চিনিয়ে দেয় যে দোকান থেকে চম্পা পুজার ফুল, প্রসাদ কেনে, সেই দোকানদারকে জিঙ্গাসাবাদ করে জানতে পারি সেদিন চম্পা গাড়ি থেকে নেমে সোজা তার দোকানে এসে ফুল প্রসাদ কিনে পূজা দিতে যায়। দোকানদারের কাছে চম্পার পোশাকের বিবরন ড্রাইভারের দেওয়া পোশাকের বিবরন মিলে যায়। আসেপাশের অন্যান্য দোকানদারও চম্পাকে পূজা দিতে মন্দিরে ঢুকতে দেখেছে কিন্তু মন্দির থেকে বেরোতে কেউ লক্ষ্য করেনি। এই শুনে আমি মন্দিরের ভেতরে ভাল করে খোঁজাখুঁজি শুরু করি। মন্দিরটা অনেকটাই খোলামেলা, পুরো মন্দিরটা তন্নতন্ন করে খুঁজেও কিছু পাই না। লাগোয়া মন্দিরের দোকানদাররা কেউ সেদিন কোনো গাড়িতে কাউকে জোর করে তোলা হচ্ছে এরকম কিছু দেখেনি। তবে ঐ মন্দিরের সামনে এদিক সেদিক করে অনেক অন্ধকার গলি আছে। সেখানে সবার অলক্ষ্যে কিছু হলে কেউ টেরও পাবেনা। এরপরে আমি শিশিরবাবুদের প্রতিবেশীদের, চম্পাদেবির কলেজের বন্ধুবান্ধবদের জবানবন্দি নিই। তাদের জবানবন্দিতে কোনো বিশেষত্ব নেই। সবার মুখেই চম্পা খুব ভালো মেয়ে, ভালো বন্ধু, ভাল প্রতিবেশিনী, মুখে হাসি লেগেই আছে। কলেজে রতিকান্ত নামে একটা ছেলের সাথে চম্পার ভাল বন্ধুত্ব ছিল, রতিকান্তকে আলাদা করে জেরা করে স্রেফ তারা ভাল বন্ধু ছিল ছাড়া এর বেশি কিছু আর জানতে পারি না। সকলেরই ধারণা এ কোনো গুন্ডার দলের বা বদমাইশ লোকের কাজ বলে।
মন্দিরের সামনে একটি অনাথ মেয়ে বসে ভিক্ষা করে সকাল বিকেল, এমনিতে সবাই বলে মেয়েটির অল্পবিস্তর মাথার দোষ আছে। চম্পাদেবি যখনই মন্দিরে যায় একে কিছু না কিছু দেয়। মন্দিরে আমাদের জিজ্ঞাসাবাদে কেউই তেমন কিছু বলতে না পারলেও অনেকে ফোটো দেখে চম্পাদেবির মুখ চিনতে পারে। মন্দিরের এক পূজারী আমাকে জানায় যে ঐ মেয়েটি সেদিন নাকি চম্পাদেবিকে মন্দির থেকে যেতে দেখেছিল। পরে আমি গিয়ে মেয়েটিকে প্রশ্ন করতে সে বলে ঐদিন দুপুরে দিদি মন্দিরের বাইরের গাছের তলায় দাঁড়িয়েছিল, সে ডাকতেও তার কাছে আসেনি বা তাকে কিছু দেয়নি। পরে একটা গাড়ীতে উঠে চলে যায়। মেয়েটি এই চোদ্দ পনের বছর বয়সী হবে, একেবারে পাগল না হলেও বয়সের তুলনায় অপরিণত,কথাবার্তাও ঠিক গোছানো নয়, অসঙ্গতি আছে। অতএব কথাটা সত্যিও হতে পারে আবার প্রলাপও হতে পারে। মন্দিরের বাইরের গাছতলার দিকটা অন্ধকার, তার নীচে দাঁড়ানো মানুষকে চিনতে ভুল করা বিশেষ করে অপরণিত মনস্ক কারুর পক্ষে, অসম্ভব নয়!
রজত- চৌবেজী, মন্দিরে জুত পরে ঢোকা যায় না, তাহলে চম্পাদেবি মন্দিরে ঢোকার আগে জুত কোথায় রাখত?
চৌবে- সরি স্যার, বলতে ভুলে গেছি, চম্পাদেবি যেহেতু গাড়িতে যাতায়াত করত তাই জুত গাড়িতেই রেখে মন্দিরে যেত। সেদিনও তাই হয়েছে, চম্পাদেবির জুত গাড়িতেই পাওয়া গেছে।
রজত- -কেসটা বেশ মিস্টিরিয়াস তো। যা কিছু ঘটেছে একটা থেকে একটা দশের মধ্যে অর্থাৎ দশ মিনিটের মধ্যে। যদি ধরি মেয়েটা কোনো প্রেমিকের সাথে ভেগেছে, কিন্তু ব্যাকড্রপটা এমন চুজ করল কেন? মন্দির থেকে খালি পায়ে! বাড়ির থেকে সময় করে জিনিসপত্র গুছিয়ে নিয়ে বেরিয়ে যেতে পারত। ইন ফ্যাক্ট, এভাবে মন্দির থেকে গায়েব হওয়া তো রিস্কের। বাবা মায়ের উপর রাগ করে গেলেও দুদিনের মধ্যে রাগ পড়ে যাওয়া উচিত, কিন্তু এখনও পর্যন্ত সেরকম কিছুর আভাস পাওয়া যায় নি।
চৌবে- স্যার, ঠিকই বলেছেন, এখানেই তো খটকা লাগছে। আবার গত দু দিনে মুক্তিপন চেয়ে কোন ফোন বা চিঠিও আসেনি। তবে চম্পার বাবা মায়ের বক্তব্য তাদের মেয়ে বেশ কিছুদিন ধরে মনমরা হয়ে থাকত।
রজত- আমি মন্দিরেরর এলাকা দেখেছি। সেখান থেকে ঐ ভর দুপুরে ভীড়ের মাঝে মেয়েটাকে কেউ তুলে নিয়ে যাবে, এটাও খুবই আনলাইকলি।
রজত- চলুন চৌবেজী, চম্পাদেবির বাড়ির লোকেদের সঙ্গে আলাপ করে আসা যাক।
চম্পার বাড়ির ড্রইং রুমে চম্পার বাবা শিশিরবাবুর সামনে সি.আই.ডি অফিসার রজত ও থানার বড়বাবু চৌবে বসে আছে। শিশিরবাবু জানায় ওনার স্ত্রী শুভা আসছে তৈরী হয়ে। কেউ কোনো কথা বলে না, সবাই অপেক্ষায়। রজত ভালো করে দেখে চম্পার বাবাকে। বয়স হয়েছে কিন্তু এখনও বেশ ভালো দেখতে ভদ্রলোককে, হ্যান্ডসাম বৃদ্ধ। লম্বা টান টান চেহারা, রঙ টা মাজা মাজা, মাথার চুল সব সাদা, মুখচোখ কাটা কাটা, বয়সকালে মনে হয় খুবই সুপুরুষ ছিলেন। চম্পার মুখের সঙ্গে বেশ মিল আছে।
রজত উদগ্রীব হয়ে বসে রইল ওর স্ত্রীকে দেখার জন্যে। মিনিট দুয়েক পরে যে ভদ্রমহিলা বেরিয়ে এলেন তাকে দেখে কিন্তু ও হতাশ হল, তিনি একেবারেই সে অর্থে সুন্দরী নন। শুভা এসে ওদের দুজনকে নমস্কার করে একটা চেয়ার টেনে বসে। মুখটা ঈষৎ বিষন্ন দেখালেও এমনি চলাফেরা বা চেহারায় শোকের তেমন লক্ষণ নেই। প্রথম দেখায় সাধারণ লাগলেও রজত ভালো করে দেখে বুঝল ভদ্রমহিলা সব মিলিয়ে কিন্তু টানটান স্মার্ট, বরং ওর স্বামী অত সুপুরুষ হয়েও একটু শিথিল আলুথালু ধরণের, তড়বড় করে কথা বলে। শুভার পরণে বেশ সুন্দর চওড়া পাড়ের শাড়ি, মানানসই অল্প গহনা, চওড়া কপালে বড় একটা টিপ, মুখে হালকা প্রসাধন।
শিশির- অফিসার আমার মেয়ের কোন খবর পেলেন?
রজত- না, এখনও সেরকম কিছু পাইনি, তদন্ত চলছে। আপনাদের জবানবন্দিতে দেখলাম আপনারা বলেছেন যে আপনাদের মেয়ে বেশ কিছুদিন যাবত মনমরা হয়ে থাকত, কেন?
শিশির- মনমরা হয়ে থাকার কারনটা জানার অনেক চেষ্টা করেছি, কিন্তু চম্পা হয় পাশ কাটিয়ে যেত নাহয় চুপ করে থাকত। আমি আর ওর মা ঠিকই করে রেখেছিলাম আর কয়েকদিন দেখে চম্পাকে বড় সাইক্রিয়াটিস্কে দেখাব। তার আগেই কি হয়ে গেল।
রজত- আচ্ছা আপনাদের মেয়ের তো বিয়ের ঠিক হয়েছিল, সেই নিয়ে কি আপনার মেয়ের কোন আপত্তি ছিল?
শিশির- আমি প্রথমে তাই ভেবে একদিন চম্পাকে সরাসরি জিজ্ঞেস করি তার এই বিয়েতে অমত আছে কিনা বা তার অন্য কাউকে পছন্দ আছে কিনা। চম্পা জানায় তার এই বিয়েতে কোন আপত্তি নেই শুধু তার একটা কাজ বাকি আছে সেটা সেরে সে বিয়ে করবে।
এইশুনে রজতের সাথে চৌবেজীর দৃষ্টি বিনিময় হয়।
রজত- কি কাজ?
শিশির- কি কাজ জিজ্ঞেস করাতে সে বলে পড়াশুনা শেষ করে সে বিয়ে করবে। চম্পা আমাদের একমাত্র সন্তান, অফিসার ওকে যেভাবেই হোক খুঁজে বার করুন।
রজত- আমরা একটু চম্পার ঘরটা দেখতে চাই।
শিশিরবাবু চৌবে ও রজতকে চম্পার ঘরে নিয়ে আসে। রজত ঘুরে ঘুরে চম্পার ঘরটা দেখতে থাকে। ছিমছাম সাজানো ঘর, ঘরের একপাশে পুজোর জায়গা, ঘন্টা, বড় পিতলের প্রদীপ, দক্ষিণের স্টাইলে সাজানো। সাইড টেবিলে চম্পার ফোটো ফ্রেমে। সত্যিই মেয়েটার মুখটা কী মিষ্টি! চম্পার টেবিলের কাগজপ্ত্র খুঁটিয়ে খুঁটিয়ে পরীক্ষা করে রজত। একটা ছোট ডায়রি দেখতে পায়, ডায়রির পুরোটাই খালি শুধু কয়েকটা পাতায় কিছু লেখা আছে। রজত ডায়রি উল্টে লেখাগুল পড়তে থাকে।
নিরুদ্দেশ হবার চার মাস আগের ডেটে লেখা আছে, “লোকটা কে? নাম বলছে জকি। লোকটা যা বলছে তা কি সত্যি?”
পরের পাতায় লেখা, “ফটোতে মহিলার গলায় যে মঙ্গলসূত্রটা আছে সেটা তো আমি চিনি। তবে কি? তবে কি?”
কয়েক দিন পরের ডেটে লেখা, “ম্যাড্যামও তো একই কথা বলছে। এ অন্যায়ের একটা প্রতিকার হওয়া দরকার। নইলে আমার বেঁচে থাকার কোন মানে নেই।”
এরপরে ডায়রিতে আর কিছু লেখা নেই। চম্পার ঘরটা ভাল করে খুঁজে রজত ও চৌবেজি দুজনেই বেরিয়ে আসে। রজত জকি ও ম্যাড্যাম এই দুজনের বিষয়ে শিশিরবাবু ও শুভাদেবির কাছে জানতে চায়, কিন্তু তার দুজনেই এই দুজনের বিষয়ে কিছু জানে না বলে জানায়।
এরপরে সি.আই. ডি অফিসার রজত একে একে বাড়ির ড্রাইভার, কাজের লোকেদের জবানবন্দি নেয়। সবচেয়ে পুরনো চাকর বাবুরামের পনেরদিনের ছুটিতে দেশের বাড়িতে থাকায় তার জবানবন্দি নেওয়া সম্ভব হয় না। চম্পার বাবা মাকে আশ্বস্ত করে রজত ও চৌবেজী ফিরে আসে।
স্মরণ সভায় পৌঁছে বগলা দেখে আগের স্মরণ সভাগুলোতে যা লোক হত তার এক চতুর্থাংশও হয়নি, এই দেখে বগলার মন খারাপ হয়ে যায়।
পুলিশ ও সি.আই.ডি মহলে শোরগোল পড়ে গেছে বিশিষ্ট শিল্পপতির মেয়ে দিনে দুপুরে মন্দিরের সামনে থেকে নিখোঁজ হয়ে যাওয়ায়। গত দুদিন ধরে মিডিয়ায় পুলিশের অকর্মণ্যতাকে তুলে ধরে নানা রকম নিউজ হয়। মিডিয়ার চাপে পুলিশ কমিশনার কেসটা ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সি আই ডি) স্পেশাল অ্যাসিস্ট্যান্ট সুপারিন্টেনডেন্ট অব পুলিশ অফিসার রজতকে দায়িত্ব দেয়। ট্রেনিঙের পর বছরদুয়েক হল হেডকোয়ার্টারে পোস্টিং। বয়স আঠাশ-ঊনত্রিশ হবে। চাকরীর বয়স কম হলেও গত কয়েকটা কেসে সফল হওয়ায় ইতিমধ্যে 'ট্যালেন্টেড ইয়াং অফিসার' তকমা পেয়ে গেছে।
বিকেলে রজতের ঘরে বসে আছে থানার বড়সাহেব চৌবে যে থানায় মিসিং ডায়রি হয়।
রজত- চৌবেজী, পুরো ঘটনাটা আমাকে বিস্তারিত বলুন।
চৌবে- স্যার, দুদিন আগে এখানকার বিশিষ্ট শিল্পপতি শিশিরবাবুর মেয়ে চম্পা মন্দিরে যায় দুপুর বারোটা নাগাদ, পুরোহিতের বক্তব্য অনুযায়ী একটা নাগাদ চম্পা পূজা সেরে মন্দির থেকে বেরিয়ে আসে, একটা দশ নাগাদ বাড়ির থেকে গাড়ি আসে চম্পাকে নেবার জন্যে কিন্তু ড্রাইভার এসে চম্পাকে কোথাও দেখতে পায় না, ড্রাইভার ফিরে গিয়ে বাড়িতে খবর দেয়। চম্পার বাবা মা চম্পার কলেজে, বন্ধুবান্ধব্দের কাছে খোঁজখবর নেওয়া শুরু করে, কিন্তু কোথাও কোন খবর না পেয়ে সন্ধ্যা সাতটা নাগাদ আমার থানাতে এসে মিসিং ডায়েরি করে। আমি ওনাদেরকে সেদিনের রাতটা দেখতে বলি, হয়ত রাতে বা পরের দিন সকালে চম্পা ফিরে আসতে পারে। পরের দিন সকালে চম্পার বাবার ফোন আসে মেয়ে তখনও পর্যন্ত ফেরেনি বলে। আমি তৎক্ষণাৎ চম্পাদের বাড়িতে যাই এবং তদন্ত শুরু করি। চম্পাদেবির সঙ্গে তার বাবা মায়ের কোন মনোমালিন্য হয়েছিল কিনা এবং সেই কারনে চম্পাদেবি বাড়ি ছেড়ে চলে গেছেন কিনা সেই বিষয়ে চম্পাদেবির বাবা মায়ের কাছে জানতে চাই, কিন্তু তারা এরকম কিছু ঘটেনি বলে জানায়। ড্রাইভারকে জিঙ্গাসাবাদ করে জানতে পারি সেদিন সে চম্পাকে পৌনে বারোটা নাগাদ মন্দিরের সামনে নামিয়ে দিয়ে চলে আসে এবং চম্পা তাকে একটা দশ নাগাদ নিতে আসার জন্যে বলে। একটা দশ নাগাদ সে মন্দিরে পৌঁছে গিয়ে অপেক্ষা করতে থাকে, কিন্তু পাঁচ মিনিট অপেক্ষা করার পরেও চম্পা দিদিমণি না আসায় সে মন্দিরের ভেতরে যায়। মন্দিরের পুরোহিতের কাছে জানতে পারে কিছুক্ষন আগে চম্পা দিদিমণি পূজা দিয়ে বেরিয়ে গেছে। ড্রাইভার বাইরে বেরিয়ে এসে কিছুক্ষন খোঁজাখুঁজি করে বাড়ি ফিরে এসে খবর দেয়। চম্পার মা শুভাদেবি চম্পার বাবাকে অফিসে ফোন করে ব্যপারটা জানায়। ড্রাইভারের কাছে জানা যায় সেদিন চম্পা নীল জিন্সের প্যান্ট আর সাদা সার্ট পরে মন্দিরে গিয়েছিল। আমি চম্পার একটা ছবি নিয়ে চম্পার ড্রাইভারকে সঙ্গে নিয়ে মন্দিরের দিকে রওয়ানা দিই। ড্রাইভারই চিনিয়ে দেয় যে দোকান থেকে চম্পা পুজার ফুল, প্রসাদ কেনে, সেই দোকানদারকে জিঙ্গাসাবাদ করে জানতে পারি সেদিন চম্পা গাড়ি থেকে নেমে সোজা তার দোকানে এসে ফুল প্রসাদ কিনে পূজা দিতে যায়। দোকানদারের কাছে চম্পার পোশাকের বিবরন ড্রাইভারের দেওয়া পোশাকের বিবরন মিলে যায়। আসেপাশের অন্যান্য দোকানদারও চম্পাকে পূজা দিতে মন্দিরে ঢুকতে দেখেছে কিন্তু মন্দির থেকে বেরোতে কেউ লক্ষ্য করেনি। এই শুনে আমি মন্দিরের ভেতরে ভাল করে খোঁজাখুঁজি শুরু করি। মন্দিরটা অনেকটাই খোলামেলা, পুরো মন্দিরটা তন্নতন্ন করে খুঁজেও কিছু পাই না। লাগোয়া মন্দিরের দোকানদাররা কেউ সেদিন কোনো গাড়িতে কাউকে জোর করে তোলা হচ্ছে এরকম কিছু দেখেনি। তবে ঐ মন্দিরের সামনে এদিক সেদিক করে অনেক অন্ধকার গলি আছে। সেখানে সবার অলক্ষ্যে কিছু হলে কেউ টেরও পাবেনা। এরপরে আমি শিশিরবাবুদের প্রতিবেশীদের, চম্পাদেবির কলেজের বন্ধুবান্ধবদের জবানবন্দি নিই। তাদের জবানবন্দিতে কোনো বিশেষত্ব নেই। সবার মুখেই চম্পা খুব ভালো মেয়ে, ভালো বন্ধু, ভাল প্রতিবেশিনী, মুখে হাসি লেগেই আছে। কলেজে রতিকান্ত নামে একটা ছেলের সাথে চম্পার ভাল বন্ধুত্ব ছিল, রতিকান্তকে আলাদা করে জেরা করে স্রেফ তারা ভাল বন্ধু ছিল ছাড়া এর বেশি কিছু আর জানতে পারি না। সকলেরই ধারণা এ কোনো গুন্ডার দলের বা বদমাইশ লোকের কাজ বলে।
মন্দিরের সামনে একটি অনাথ মেয়ে বসে ভিক্ষা করে সকাল বিকেল, এমনিতে সবাই বলে মেয়েটির অল্পবিস্তর মাথার দোষ আছে। চম্পাদেবি যখনই মন্দিরে যায় একে কিছু না কিছু দেয়। মন্দিরে আমাদের জিজ্ঞাসাবাদে কেউই তেমন কিছু বলতে না পারলেও অনেকে ফোটো দেখে চম্পাদেবির মুখ চিনতে পারে। মন্দিরের এক পূজারী আমাকে জানায় যে ঐ মেয়েটি সেদিন নাকি চম্পাদেবিকে মন্দির থেকে যেতে দেখেছিল। পরে আমি গিয়ে মেয়েটিকে প্রশ্ন করতে সে বলে ঐদিন দুপুরে দিদি মন্দিরের বাইরের গাছের তলায় দাঁড়িয়েছিল, সে ডাকতেও তার কাছে আসেনি বা তাকে কিছু দেয়নি। পরে একটা গাড়ীতে উঠে চলে যায়। মেয়েটি এই চোদ্দ পনের বছর বয়সী হবে, একেবারে পাগল না হলেও বয়সের তুলনায় অপরিণত,কথাবার্তাও ঠিক গোছানো নয়, অসঙ্গতি আছে। অতএব কথাটা সত্যিও হতে পারে আবার প্রলাপও হতে পারে। মন্দিরের বাইরের গাছতলার দিকটা অন্ধকার, তার নীচে দাঁড়ানো মানুষকে চিনতে ভুল করা বিশেষ করে অপরণিত মনস্ক কারুর পক্ষে, অসম্ভব নয়!
রজত- চৌবেজী, মন্দিরে জুত পরে ঢোকা যায় না, তাহলে চম্পাদেবি মন্দিরে ঢোকার আগে জুত কোথায় রাখত?
চৌবে- সরি স্যার, বলতে ভুলে গেছি, চম্পাদেবি যেহেতু গাড়িতে যাতায়াত করত তাই জুত গাড়িতেই রেখে মন্দিরে যেত। সেদিনও তাই হয়েছে, চম্পাদেবির জুত গাড়িতেই পাওয়া গেছে।
রজত- -কেসটা বেশ মিস্টিরিয়াস তো। যা কিছু ঘটেছে একটা থেকে একটা দশের মধ্যে অর্থাৎ দশ মিনিটের মধ্যে। যদি ধরি মেয়েটা কোনো প্রেমিকের সাথে ভেগেছে, কিন্তু ব্যাকড্রপটা এমন চুজ করল কেন? মন্দির থেকে খালি পায়ে! বাড়ির থেকে সময় করে জিনিসপত্র গুছিয়ে নিয়ে বেরিয়ে যেতে পারত। ইন ফ্যাক্ট, এভাবে মন্দির থেকে গায়েব হওয়া তো রিস্কের। বাবা মায়ের উপর রাগ করে গেলেও দুদিনের মধ্যে রাগ পড়ে যাওয়া উচিত, কিন্তু এখনও পর্যন্ত সেরকম কিছুর আভাস পাওয়া যায় নি।
চৌবে- স্যার, ঠিকই বলেছেন, এখানেই তো খটকা লাগছে। আবার গত দু দিনে মুক্তিপন চেয়ে কোন ফোন বা চিঠিও আসেনি। তবে চম্পার বাবা মায়ের বক্তব্য তাদের মেয়ে বেশ কিছুদিন ধরে মনমরা হয়ে থাকত।
রজত- আমি মন্দিরেরর এলাকা দেখেছি। সেখান থেকে ঐ ভর দুপুরে ভীড়ের মাঝে মেয়েটাকে কেউ তুলে নিয়ে যাবে, এটাও খুবই আনলাইকলি।
রজত- চলুন চৌবেজী, চম্পাদেবির বাড়ির লোকেদের সঙ্গে আলাপ করে আসা যাক।
চম্পার বাড়ির ড্রইং রুমে চম্পার বাবা শিশিরবাবুর সামনে সি.আই.ডি অফিসার রজত ও থানার বড়বাবু চৌবে বসে আছে। শিশিরবাবু জানায় ওনার স্ত্রী শুভা আসছে তৈরী হয়ে। কেউ কোনো কথা বলে না, সবাই অপেক্ষায়। রজত ভালো করে দেখে চম্পার বাবাকে। বয়স হয়েছে কিন্তু এখনও বেশ ভালো দেখতে ভদ্রলোককে, হ্যান্ডসাম বৃদ্ধ। লম্বা টান টান চেহারা, রঙ টা মাজা মাজা, মাথার চুল সব সাদা, মুখচোখ কাটা কাটা, বয়সকালে মনে হয় খুবই সুপুরুষ ছিলেন। চম্পার মুখের সঙ্গে বেশ মিল আছে।
রজত উদগ্রীব হয়ে বসে রইল ওর স্ত্রীকে দেখার জন্যে। মিনিট দুয়েক পরে যে ভদ্রমহিলা বেরিয়ে এলেন তাকে দেখে কিন্তু ও হতাশ হল, তিনি একেবারেই সে অর্থে সুন্দরী নন। শুভা এসে ওদের দুজনকে নমস্কার করে একটা চেয়ার টেনে বসে। মুখটা ঈষৎ বিষন্ন দেখালেও এমনি চলাফেরা বা চেহারায় শোকের তেমন লক্ষণ নেই। প্রথম দেখায় সাধারণ লাগলেও রজত ভালো করে দেখে বুঝল ভদ্রমহিলা সব মিলিয়ে কিন্তু টানটান স্মার্ট, বরং ওর স্বামী অত সুপুরুষ হয়েও একটু শিথিল আলুথালু ধরণের, তড়বড় করে কথা বলে। শুভার পরণে বেশ সুন্দর চওড়া পাড়ের শাড়ি, মানানসই অল্প গহনা, চওড়া কপালে বড় একটা টিপ, মুখে হালকা প্রসাধন।
শিশির- অফিসার আমার মেয়ের কোন খবর পেলেন?
রজত- না, এখনও সেরকম কিছু পাইনি, তদন্ত চলছে। আপনাদের জবানবন্দিতে দেখলাম আপনারা বলেছেন যে আপনাদের মেয়ে বেশ কিছুদিন যাবত মনমরা হয়ে থাকত, কেন?
শিশির- মনমরা হয়ে থাকার কারনটা জানার অনেক চেষ্টা করেছি, কিন্তু চম্পা হয় পাশ কাটিয়ে যেত নাহয় চুপ করে থাকত। আমি আর ওর মা ঠিকই করে রেখেছিলাম আর কয়েকদিন দেখে চম্পাকে বড় সাইক্রিয়াটিস্কে দেখাব। তার আগেই কি হয়ে গেল।
রজত- আচ্ছা আপনাদের মেয়ের তো বিয়ের ঠিক হয়েছিল, সেই নিয়ে কি আপনার মেয়ের কোন আপত্তি ছিল?
শিশির- আমি প্রথমে তাই ভেবে একদিন চম্পাকে সরাসরি জিজ্ঞেস করি তার এই বিয়েতে অমত আছে কিনা বা তার অন্য কাউকে পছন্দ আছে কিনা। চম্পা জানায় তার এই বিয়েতে কোন আপত্তি নেই শুধু তার একটা কাজ বাকি আছে সেটা সেরে সে বিয়ে করবে।
এইশুনে রজতের সাথে চৌবেজীর দৃষ্টি বিনিময় হয়।
রজত- কি কাজ?
শিশির- কি কাজ জিজ্ঞেস করাতে সে বলে পড়াশুনা শেষ করে সে বিয়ে করবে। চম্পা আমাদের একমাত্র সন্তান, অফিসার ওকে যেভাবেই হোক খুঁজে বার করুন।
রজত- আমরা একটু চম্পার ঘরটা দেখতে চাই।
শিশিরবাবু চৌবে ও রজতকে চম্পার ঘরে নিয়ে আসে। রজত ঘুরে ঘুরে চম্পার ঘরটা দেখতে থাকে। ছিমছাম সাজানো ঘর, ঘরের একপাশে পুজোর জায়গা, ঘন্টা, বড় পিতলের প্রদীপ, দক্ষিণের স্টাইলে সাজানো। সাইড টেবিলে চম্পার ফোটো ফ্রেমে। সত্যিই মেয়েটার মুখটা কী মিষ্টি! চম্পার টেবিলের কাগজপ্ত্র খুঁটিয়ে খুঁটিয়ে পরীক্ষা করে রজত। একটা ছোট ডায়রি দেখতে পায়, ডায়রির পুরোটাই খালি শুধু কয়েকটা পাতায় কিছু লেখা আছে। রজত ডায়রি উল্টে লেখাগুল পড়তে থাকে।
নিরুদ্দেশ হবার চার মাস আগের ডেটে লেখা আছে, “লোকটা কে? নাম বলছে জকি। লোকটা যা বলছে তা কি সত্যি?”
পরের পাতায় লেখা, “ফটোতে মহিলার গলায় যে মঙ্গলসূত্রটা আছে সেটা তো আমি চিনি। তবে কি? তবে কি?”
কয়েক দিন পরের ডেটে লেখা, “ম্যাড্যামও তো একই কথা বলছে। এ অন্যায়ের একটা প্রতিকার হওয়া দরকার। নইলে আমার বেঁচে থাকার কোন মানে নেই।”
এরপরে ডায়রিতে আর কিছু লেখা নেই। চম্পার ঘরটা ভাল করে খুঁজে রজত ও চৌবেজি দুজনেই বেরিয়ে আসে। রজত জকি ও ম্যাড্যাম এই দুজনের বিষয়ে শিশিরবাবু ও শুভাদেবির কাছে জানতে চায়, কিন্তু তার দুজনেই এই দুজনের বিষয়ে কিছু জানে না বলে জানায়।
এরপরে সি.আই. ডি অফিসার রজত একে একে বাড়ির ড্রাইভার, কাজের লোকেদের জবানবন্দি নেয়। সবচেয়ে পুরনো চাকর বাবুরামের পনেরদিনের ছুটিতে দেশের বাড়িতে থাকায় তার জবানবন্দি নেওয়া সম্ভব হয় না। চম্পার বাবা মাকে আশ্বস্ত করে রজত ও চৌবেজী ফিরে আসে।