04-05-2019, 12:55 PM
চম্পা বালিশটা টেনে নিয়ে কাত হয়ে বেশ আরাম করে শোয়। চোখেমুখে এখনো খানিক আগের তৃপ্তির আভা। ঠোঁট দুটো এখনো ঈষৎ ফুলে আছে। ডান হাতের কনুইয়ে ভর রেখে মাথা খানিক তোলে। করতলে গাল রেখে বিছানায় বসা পুরুষটার দিকে তাকায়।
চম্পা- আমি তোমাকে ভীষণ ভীষণ ভালবাসি, আমি তোমাকে ছাড়া বাচব না। তোমার জন্য আমি সব কিছু করতে পারি।
পুরুষটি হেসে তার এলানো চুলে হাত বোলায়। “সে তো মুখের কথা, কার্যক্ষেত্রে করে দেখাতে পারবে তো?”
দীর্ঘশ্বাস ফেলে চম্পা উঠে পা ঝুলিয়ে দেয় বিছানার অন্য পাশে।
চম্পা- রতিকান্ত, তুমি এরকম করে বলছ কেন? তুমি কি প্রমান চাও?
রতিকান্ত- পারবে তুমি তোমার বাবার অগাধ ঐশ্বর্য ছেড়ে এক কাপড়ে আমার কাছে চলে আসতে?
চম্পা- কি পাগলের মত বলছ! এতো আমি আগেও বলেছি, তুমি একটা ভাল চাকরি পাও, তারপরে আমি ঠিক বাবাকে রাজি করিয়ে নেব।
রতিকান্ত- কিন্তু তখনো যদি তোমার বাবা রাজি না হয়? তাহলে?
চম্পা- ভাল চাকরি পাওয়ার দায়িত্বটা তোমার, আর বাবাকে রাজি করানোর দায়িত্বটা আমার, এটা তোমাকে বিশ্বাস করতে হবে।
রতিকান্ত- ঠিক আছে তোমার কথা মেনে নিলাম। কিন্তু একটা কথা তুমি বল, যদি আমি কোন বিপদে পড়ি তখন তুমি আমাকে ছেড়ে চলে যাবে নাতো?
চম্পা- বিয়ের আগে একটা মেয়ে তোমার সঙ্গে হোটেলের একটা ঘরে সময় কাটাচ্ছে স্বামী স্ত্রীর মত, এর থেকে বড় প্রমান আর কি চাও। তোমার প্রতি আমার বিশ্বাস, ভালবাসা আছে বলেই তো বাবার রক্ত চক্ষুকে উপেক্ষা করে তোমার সাথে এক ঘরে সময় কাটাচ্ছি। আর জেনে রেখ তুমি যে বিপদেই পড় সবসময় আমাকে তোমার পাশে পাবে।
রতিকান্ত- কিন্তু তোমার বাবা যদি কোনদিন আমাদের এই হোটেলের ঘরে সময় কাটানোর কথাটা জেনে যায়, তখন?
মাঝারি মাপের ঘরটার চারপাশে একবার নজর বোলায় চম্পা।
চম্পা- এই ভয়টা আমার সব সময়ই করে, কে কখন কোথায় দেখে ফেলে। ভাবলে রাতে আমার ঘুম হয় না জানো।
রতিকান্ত- (চোখের কোণে দুষ্টুমি নিয়ে চতুর হেসে) আমার মত বেকার ছেলের সাথে তোমার বাবার মত রাজ্যের মন্ত্রীর একমাত্র মেয়ের সাথে হোটেলের ঘরে সময় কাটানোর ব্যপারটা জানাজানি হলে কেলেংকারি তো হবেই।
চম্পা- কেলেংকারি কী বলছ, সর্বনাশ হয়ে যাবে। তোমার কখনো ভয় হয় না, বাবা যদি ব্যাপারটা জেনে ফেলে? বাবা আমাকে একদম খুন করে ফেলবে, সোনা। আমি স্বপ্নেও এটা ভাবি না। তবে আমাদের এই ঝুঁকিটুকু তো নিতেই হবে, তাই না? আর তা ছাড়া ঝুঁকি কিসে নেই বলো? যা ঘটার ঘটবে। আমি-তুমি হাজার চাইলেও নিয়তিকে নিয়ন্ত্রণ করতে পারব না। শোনো, এসব ভেবে বিকেলটা নষ্ট করার কোনো মানে হয় না, আবার কত দিন পর সুযোগ পাব তার কি ঠিক আছে?
রতিকান্ত- হ্যাঁ, তা ঠিক।
চম্পা উঠে দাঁড়ায় বিছানা থেকে। হাতের ঘড়ি দেখে।
চম্পা- অনেক দেরি হয়ে গেছে। আরও আগেই রওনা হওয়া উচিত ছিল। চলো, স্নান সেরে তাড়াতাড়ি বেরিয়ে পড়ি। বাবা আসার আগে আমাকে বাসায় পৌঁছাতে হবে।
রতিকান্ত- ঠিক আছে, তুমি আগে বাথরুমে গিয়ে স্নান সেরে নাও।
চম্পা তোয়ালে নিয়ে বাথরুমের দরজার দিকে এগিয়ে প্রথমে দরজা খোলে। আর তখনি বিছানা থেকে উড়ে এসে যেন চম্পার চিত্কারটাকে মুখে হাতচাপা দিয়ে থামায় রতিকান্ত। বাথরুমের খোলা দরজা দিয়ে যে দৃশ্য দেখে ওরা, বাকি জীবন তা ওদের মনে গেঁথে থাকবে।
শাওয়ারের নিচে আধাশোয়া হয়ে পড়ে আছে লোকটা। দেয়ালে মাথা আর পিঠ ঠেকানো। খোলা, প্রাণহীন চোখ দুটো যেন সোজা চেয়ে আছে ওদের দিকে। মাথাটা সামান্য হেলে আছে ডান কাঁধের ওপর। সাদা শার্টের বুকের কাছটা রক্তে লাল। বাথরুমের মেঝেতেও সরু একটা রক্তের ধারা নেমে এসেছে। কালো প্যান্টের মধ্যেও ছোপ ছোপ রক্তের দাগ। খালি পা। চম্পাকে জাপটে ধরে রেখেই ঝুঁকে এক হাতে বাথরুমের দরজা টেনে দেয় রতিকান্ত। তবে পুরোটা বন্ধ করতে পারে না। দরজার ফাঁক দিয়ে কালো ট্রাউজার থেকে বেরোনো লোকটার খালি পা-জোড়া বেরিয়েই থাকে।
মুখ থেকে হাত সরিয়ে নিয়েছে রতিকান্ত, কিন্তু হিস্টিরিয়া রোগীর মতো থরথরিয়ে কাঁপছে চম্পার সারা শরীর। অস্পষ্টভাবে তার মনে হলো, দূর থেকে একটা কণ্ঠস্বর বলছে, ‘চুপ করো। চুপ করো, চম্পা। কেউ শুনতে পাবে। দোহাই তোমার।’
নিজেকে ছাড়িয়ে নিতে চাইলেও চম্পাকে ছাড়ে না রতিকান্ত। উদভ্রান্তের মতো চারপাশে দেখে চম্পা, পালানোর পথ খোঁজে।
রতিকান্ত- থামো! পাগল হলে নাকি। (চম্পার গালে একটা চড় বসিয়ে দিতেও দ্বিধা করে না)। মাথা ঠান্ডা করো। ভয়ংকর বিপদে পড়ে গেছি আমরা।
ডুকরে কেদে ওঠে চম্পা। রতিকান্ত টের পায় তার শরীরের সঙ্গে লেপ্টে থাকা চম্পার খানিক আগের সেই উষ্ণ শরীর এখন বরফের মতো ঠান্ডা, ঘামে ভিজে জবজবে করছে, অসম্ভব ভয় পেয়েছে।
চম্পা- এখন কি হবে রতিকান্ত?
রতিকান্ত চেষ্টা করে নিজের আতঙ্ক চেপে রাখার।
রতিকান্ত- (তীক্ষ গলায়) চম্পা, কাপড় পরো তাড়াতাড়ি। দ্রুত এখান থেকে সরে পড়তে হবে।
রতিকান্ত তাকে ছেড়ে দিয়ে বিছানায় গিয়ে বসে। চম্পার মনে হয় বুকের ভেতর প্রচণ্ড গতিতে লাফাচ্ছে তার হূদপিণ্ড।
চম্পা- আমি জানতাম এরকম কিছু একটা হবে আমি জানতাম..., রতিকান্ত, আমি... আমি বোধ হয় অজ্ঞান হয়ে যাচ্ছি।
রতিকান্ত শক্ত করে চম্পার কাঁধ চেপে ধরে ঝাঁকুনি দেয়।
রতিকান্ত- শোনো, এখান থেকে আমাদের পালাতে হবে। কিন্তু তার আগে মাথা ঠান্ডা রাখতে হবে। একদম আতঙ্কিত হওয়া চলবে না।
চম্পা- (ত্রস্ত-আতঙ্কিত চোখে তাকিয়ে) হ্যাঁ, হ্যাঁ, কিন্তু্*..., পুলিশে খবর দেওয়া উচিত আমাদের... আর নয়তো হোটেলের কাউকে খবর দাও।
অবিশ্বাসের চোখে চম্পাকে দেখে রতিকান্ত ঝুঁকে খাটের পাশের মেঝে থেকে প্যান্টটা তোলে।
রতিকান্ত- পুলিশ? তোমার মাথা খারাপ হয়েছে! কী ভয়ংকর প্যাঁচে পড়েছি বুঝতে পারছ না।
চম্পা- কিন্তু, লোকটাকে খুন করা হয়েছে! লোকটার বুকে গুলি মেরেছে কেউ!
হতাশায় দুই হাতে মাথা চেপে ধরে ছাদের দিকে তাকায় রতিকান্ত।
রতিকান্ত- আমি জানি তোমার বুদ্ধিসুদ্ধি একটু কম, কিন্তু এখন মনে হচ্ছে একটু বেশিই কম। ভেবে একটা কিছু বের করতে হবে হ্যাঁ, এক মিনিট। আমরা যদি প্রথমেই এখান থেকে পালাই...।
চম্পা- হ্যাঁ, হ্যাঁ, কাউকে কিছু না বলে দুজনেই এখান থেকে পালাই চল।
বাথরুমের আধখোলা দরজার দিকে চোখ পড়তেই রতিকান্ত চমকে ওঠে, মাথা ঝাঁকায় হতাশায়।
রতিকান্ত- না, এত সহজ না। আমরা চাইলেই এখান থেকে চলে যেতে পারব না। হোটেলরুমে একটা লাশ ফেলে রেখে চাইলেই চলে যাওয়া যায় না।
কষ্টে ঢোক গেলে চম্পা, পরিস্থিতির জটিলতা ধীরে ধীরে স্পষ্ট হতেই আতঙ্কে আবার বোধবুদ্ধি গুলিয়ে যায় তার।
চম্পা- রতিকান্ত! আমরা ধরা পড়ে যাব, তাই না? হোটেলের ম্যানেজার পুলিশে ফোন করবে, পুলিশ এসে আমাদের থানায় নিয়ে যাবে। আর কিছুই গোপন থাকবে না। তখন...
রতিকান্ত- তুমি চুপ করবে? তোমার কথার ঠেলায় আমি ঠিক মতো চিন্তা করতে পারছি না।
চম্পা- রতিকান্ত, আমাকে এখান থেকে বেরোতেই হবে। খুনখারাবির সঙ্গে আমি কিছুতেই জড়াব না। আমি চাই না বাবা...
চম্পা আবার কাঁদতে শুরু করে, পাশ থেকে রতিকান্তের তীব্র শ্লেষ শুনতে পায়।
রতিকান্ত- আর আমার, আমার কী হবে? তুমি ভাবছ বিপদে শুধু তুমিই পড়েছ? আর আমি? পুলিসে ধরলে আমি তো শেষ, পলিটিকাল সোর্স খাটিয়ে তোমার বাবা হয়ত তোমাকে বাচিয়ে নেবে, আমার কী হবে ভেবেছ? আমি তো সব দিক দিয়ে শেষ।
রতিকান্তের চোখেমুখে স্পষ্ট আতঙ্ক, ভয়, খানিক আগেও যা প্রাণপণে ঢেকে রেখেছিল সে।
চম্পা- তুমি ঘাবড়ে গেছ খুব! আমাদের এক্ষুনি এখান থেকে পালাতে হবে, এই লাশ থেকে অনেক দূরে।
মাথা নাড়তে নাড়তে নীরবে ট্রাউজার পরে রতিকান্ত।
চম্পা- রতিকান্ত, আমাদের আগে এই রুমে যে ছিল এটা নিশ্চয়ই সেই লোকের কাজ, সেই লোকটাকে খুন করেছে। আমরা কেন সোজা ম্যানেজারের কাছে গিয়ে এটা বলছি না? যা সত্যি তাই বলব। বাথরুমে লোকটাকে কীভাবে দেখেছি খুলে বলব।
রতিকান্ত- (হতাশায় মাথা দুলিয়ে) ওফ! ওই লোকটা আমাদের কথা কেন বিশ্বাস করবে?
চম্পা- কেন করবে না? আমাদের আগের বোর্ডারের নাম-ঠিকানা নিশ্চয়ই আছে ম্যানেজারের রেজিস্টারে।
রতিকান্ত- কোনো লাভ হবে না। আমাদের এ রুম দেবার আগে ওরা গোছগাছ করেছে। তখন বাথরুমে লাশ থাকলে ওদের চোখে পড়ত। নাম-ঠিকানা? ইস, আমরা যদি হোটেলের রেজিস্টারে আমাদের ভুয়া নাম লিখতাম তাহলে বাঁচার একটা সম্ভাবনা হয়তো ছিল। আমরা আসল নাম-ঠিকানা দিয়েছি গাধার মতো। এখন পালালেও পরে পুলিশ সোজা বাসায় গিয়ে হাজির হবে।
আতঙ্কের একটা কাঁপুনি বয়ে যায় চম্পার শরীরজুড়ে। কাঁপা হাতে বিছানা থেকে কাপড় তুলে নিয়ে পরে।
চম্পা- রতিকান্ত, আমি বাড়ি ফিরে যাচ্ছি। বাবা ফেরার আগেই আমি বাসায় ফিরতে চাই। আমি... আমি এক মুহূর্তও থাকব না আর।
রতিকান্ত- সবকিছু আমার ঘাড়ে চাপিয়ে দিয়ে তুমি কিছুতেই যেতে পারবে না। এই গ্যাঁড়াকলে আমরা দুজনই পড়েছি, তোমার বিপদ আমার চেয়ে একটুও কম না।
চম্পা- (বিলাপ করে ওঠে) কিন্তু আমি আর এখানে থাকতে পারব না।
রতিকান্ত- (দাঁতে দাঁত চেপে) আস্তে। কেউ শুনতে পাবে।
চম্পা- (উদ্ভ্রান্তের মত দৃষ্টি নিয়ে) আমরা ফাঁদে আটকা পড়ে গেছি, তাই না? আমরা আটকা পড়ে গেছি... ওই লাশটার সঙ্গে... ওই লাশটা...
রতিকান্ত- চুপ করো। আমাকে ভাবতে দাও। এই বিপদ থেকে বাঁচতে হবে...একটাই রাস্তা এখন...
চম্পা- রাস্তা মানে?
রতিকান্ত- (চম্পার দিকে ঘুরে দাঁড়িয়ে) রাস্তা মানে... ধরো... ধরো... তোমার বাবাকে জানাই যে তুমি আমার সঙ্গে হোটেলে এসেছ আর আমরা দুজনে কি বড় বিপদে...
চম্পা- না, না। এটা বলবে না। কিছুতেই না। বাবা তাহলে আমাদের দুজনকেই মেরে ফেলবে। তোমার মত ভেগাবন্ডের সাথে আমি হোটেলের ঘরে সময় কাটিয়েছি শুনলে আমার সঙ্গে যার বিয়ের ঠিক হয়ে রয়েছে সে আমাকে আর মেনে নেবে......
মুখ ফস্কে কথাটা বেরিয়ে যেতে চম্পা নিজেই ভীষণ চমকে ওঠে। তার এখন আর কিছু করার নেই, বন্দুক থেকে গুলি বেরিয়ে গেছে।
রতিকান্ত- মানে... তোমার সঙ্গে বিয়ের ঠিক হয়ে রয়েছে এই কথাটার মানে......
চম্পা মনে মনে ভাবে, গুলিটা যখন বেরিয়ে গেছে বন্দুক থেকে তখন লুকচুপি করে লাভ নেই, চম্পা মরিয়া হয়ে ওঠে।
চম্পা- শুনবে, তাহলে শোন সত্যিটা। দু কান খুলেই শোন। আমার সাথে আমার বাবার বন্ধুর ছেলের সাথে বিয়ের পাকা কথা হয়ে রয়েছে। ছমাস পরেই আমাদের বিয়ে, বিয়ের পরেই আমরা আমেরিকা চলে যাব।
রতিকান্ত- তাহলে আমার সাথে এই খেলা খেললে কেন? আমাকে ইউজ করে আজ ছুঁড়ে ফেলে দিচ্ছ।
চম্পা- হে লুক, তোমাকে আমি কি ইউজ করেছি, আমার পয়সায় তুমি খেয়েছ, ঘুরেছ, মস্তি করেছ, এমনকি আজকের হোটেলের পয়সাও আমি দিয়েছি। তোমার স্ট্যাটাস আর আমার স্ট্যাটাস হেল অ্যান্ড হেভেনের ডিফারেন্স, সিনেমায় এসব হয় বাস্তবে হয় না, তুমি যদি বাস্তববাদী না হও তাতে কার কি করার আছে। তোমার সঙ্গে আমার সম্পর্কটা শরীরের মনের নয়, বিনা পয়সায় নয় ভাল মতন খরচা করেই শারীরিক আনন্দ ভোগ করেছি।
রতিকান্ত- আমাকে তুমি ছেলে বেশ্যা বানিয়ে দিলে।
চম্পা- এটা তোমার চিন্তাধারা, আমার নয়। আমি যেমন আনন্দ পেয়েছি তেমনি তুমিও আমার শরীর ভোগ করে কম আনন্দ পাওনি। তোমাদের মত মিডিলক্লাস লোকেদের তো অনেক নখরা, আমি যদি তোমাকে বলতাম ভালবাসা ছাড়া শুধু আমার শরীরটা নাও, আমাকে আনন্দ দাও আর নিজে আনন্দ নাও। তুমি তখন সতীগিরি চুদিয়ে সারা কলেজে রাষ্ট্র করে বেড়াতে আমি এক বেশ্যা খানকি। আবার আমাকে ভোগ করলেও বিবেকের তাড়নায় না নিজে পেতে তৃপ্তি না পারতে আমাকে তৃপ্ত করতে। বাথরুমে লাশ রেখে এইসব কথা পরে চোদালেও তো হবে। এখন এই বিপদ থেকে কিভাবে রেহাই পাব সেটা ভাব।
আবার পায়চারি শুরু করে রতিকান্ত। পায়চারি থামিয়ে বাথরুমের কাছে গিয়ে দাঁড়ায়, ধীরে ধীরে দরজাটা ঠেলে খোলে, কিন্তু পরক্ষণেই ঠেলে লাগিয়ে দেয়। আতঙ্কে চোখ বুজে ফেলে রতিকান্ত।
রতিকান্ত- ওহ! কী সাংঘাতিক! যেই এই কাজ করে থাকুক, সে একটা উন্মাদ। এটা কোনো সুস্থ লোকের কাজ হতে পারে না।
এরপর দুজনেই চুপচাপ। দীর্ঘ, যন্ত্রণাকর এই নীরব অপেক্ষার সময়টা পার করে, বাথরুমের কাছ থেকে বিছানার কাছে ফিরে আসে রতিকান্ত।
রতিকান্ত- আমাদের সামনে এখন একটা পথই খোলা আছে। খুব রিস্কি, কিন্তু এ ছাড়া আর কোনো উপায় দেখছি না।
চম্পা- কী? চলে যাব সোজা? নিচে গিয়ে গাড়ি নিয়ে সোজা বাড়ির পথ ধরব?
রতিকান্ত- তুমি এতটা গাধা হও কীভাবে? বোকা বানিয়ে ছেলেদের দিয়ে নিজের গুদের চুলকানি মেটাতে পার আর এটা জাননা, নিচে নামলে ম্যানেজারের রুম হয়ে যেতে হবে। পালাতে পারলেও, আমাদের নাম-ঠিকানা লেখা আছে রেজিস্টারে। তা ছাড়া এবারই আমরা প্রথম আসিনি এখানে। ম্যানেজার আমাদের চেহারাও চেনে।
চম্পা- কিন্তু সে আমার নাম জানে না। তুমি শুধু তোমার নাম-ঠিকানা লিখেছ।
রতিকান্ত- একটু আগেই তুই বলছিলি না আমি যে বিপদেই পড়ি সবসময় তোকে আমার পাশে পাব। তুই যে একটা বড় খানকি এটাই প্রমান করলি। যাইহোক তোর নাম রেজিস্টারে না থাকলেও তোর ওই বেশ্যা মার্কা খোমা ম্যানেজার ভুলবে না। আমার চেহারার বর্ণনা দিলে তোরটা কি বাকি রাখবে? তোর গাড়িও তার অচেনা না। হয়তো তোর গাড়ির নাম্বারও সে বলে দিতে পারবে।
চম্পা- আমি বাড়ি ফিরতে চাই। আমাকে বাসায় দিয়ে এসো। কেন যে মরতে এসেছিলাম এখানে!
রতিকান্ত- হুঁ, অন্ধকার হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। লাশটাকে নিয়ে গাড়ির পেছনের ডিঁকিতে তুলব, পথে সুবিধামতো কোনো জায়গায় ফেলে দিয়ে যাব।
চম্পা- হ্যাঁ, ভালো বুদ্ধি। তাই কোরো। আমি একা চলে যাই। অন্ধকার হলে লাশটা গাড়িতে তুলে তুমি চলে এসো্*......
রতিকান্তের চোখে চোখ পড়তে থেমে যায় চম্পা, বিস্মিত চোখে ঘৃণা ফুটে উঠছে রতিকান্তের।
চম্পা- (ফিসফিস করে বলে) আমাকে তুমি যা খুশি ভাবো। কিন্তু আমার নিজের ভবিষ্যৎ এই ভাবে নষ্ট হতে দিতে পারব না।
রতিকান্ত- হুঁ, খানকির আবার ভবিষ্যৎ! বিয়ের আগে পাঁচ জনের সাথে শুচ্ছিস আবার বিয়ের পরেও আরও পাঁচ জনের সঙ্গে শুবি, শালি, রেন্দি, খানকি মাগি।
চম্পা- আমাকে তুমি যা খুশি গালি দিতে পার। রতিকান্ত, আমার কোনো উপায় নেই। আমাকে বিকেলের মধ্যেই বাড়ি ফিরতে হবে।
রতিকান্ত- বিস্ময়কর, দুনিয়াটা খুব বিস্ময়কর।
চম্পা- রতিকান্ত, তুমি জানো, আমার আর দেরি করার উপায় নেই।
রতিকান্ত চম্পাকে অবাক চোখে দেখে। চম্পা জানালার কাছে গিয়ে পর্দা সরিয়ে বাইরে উঁকি দিয়ে এক মুহূর্ত বাইরের দিকে চেয়ে দাঁড়িয়ে থাকে।
চম্পা- সূর্য ডুবছে, শীতকালে দিন ছোট, তাড়াতাড়ি সন্ধ্যা হয়ে যাবে। খুব বেশিক্ষণ তোমাকে অপেক্ষা করতে হবে না।
রতিকান্ত- অনেক ধন্যবাদ। আমার জন্য আপনার মত বেশ্যার অনেক টান।
আনিসের বিদ্রুপ গায়ে মাখে না চম্পা।
চম্পা- রতিকান্ত, লোকটাকে পথে কোথায় ফেলবে?
রতিকান্ত- কোথায় আবার? তোর বাড়ির দরজার সামনে!
চম্পা- প্লিজ, আমাকে ভুল বুঝো না।
রতিকান্ত- শোনো, ওই লাশ গুম করতে গিয়ে যদি আমি ধরা পড়ি, কিংবা ওই লোকের খুনি হিসেবে যদি পুলিস আমাকে খুঁজে বের করে, তোমাকে প্রকাশ্যে এসে বলতে হবে, আমরা একসাথে এই হোটেলে এসেছি।
চম্পা- কিন্তু সে ক্ষেত্রে বাবা, আমার হবু বর সব জেনে যাবে... (কপাল বেয়ে ঘাম নামে চম্পার, বাম হাতে ঘাম মোছে সে। তারপর প্রবলভাবে মাথা নাড়তে নাড়তে বলে) ‘আমার বিশ্বাস হচ্ছে না। এসব সত্যি ঘটছে বলে আমার বিশ্বাস হচ্ছে না। রতিকান্ত, তুমি যদি সত্যি আমাকে ভালোবাসো তাহলে আমাকে এই ঝামেলায় টেনে এনো না। আমাকে তুমি আগলে রাখবে যাই ঘটুক। আমার নাম যেন কিছুতেই বেরিয়ে না পড়ে যদি তুমি সত্যি আমাকে ভালোবেসে থাকো।
অসহনীয় এক নীরবতা ঝুলে থাকে দুজনের মাঝে অনেকক্ষণ। তারপর প্রথম নীরবতা ভাঙে রতিকান্তই।
রতিকান্ত- তোমার কেন মনে হলো আমি ফেঁসে গেলে তোমাকে দূরে রাখব?
চম্পা- রতিকান্ত! (অদ্ভুত এক দৃঢ়তা ফুটে ওঠে চম্পার চেহারায়) না। আমি এখুনি চলে যাব।
রতিকান্ত- বাথরুমে একটা লাশ পড়ে আছে। আমাদের ছাড়া আর কারও ঘাড়ে ওই খুনের দায় পড়বে না। মানো আর না মানো, খুনের দায়ে ফেঁসে গেছি আমরা দুজনেই। কেন এই সহজ ব্যাপারটা বুঝতে পারছ না?
চম্পা- (প্রায় চেঁচিয়ে উঠে দাঁতে দাঁত চেপে বলে) আমি এই পাপ থেকে বেরিয়ে যাচ্ছি। রতিকান্ত, তুমি আমাকে আর কোনো দিন ফোন করবে না। কোনো যোগাযোগের চেষ্টা করবে না... কোনো দিন না... যা কিছু ঘটুক তোমার। আমার কাছ থেকে তুমি কোনো সাহায্য পাবে না। আমি তোমাকে ভালোবাসি না। স্রেফ শরীরের জন্য তোমার সঙ্গে মিশেছিলাম আমি। বিদায়!
নিচে নেমে গেছে চম্পা। আরও খানিক পর দেখা যায় চম্পা গাড়ির সামনের ড্রাইভারের সীটের দরজা খুলে ভেতরে ঢুকে ইঞ্জিন স্টার্ট দেয়। ছোট, অপরিসর ব্যালকনির দরজায় দাঁড়িয়ে সব দেখে রতিকান্ত। চম্পার গাড়ি গেইট দিয়ে রাস্তায় বেরিয়ে যাওয়া না পর্যন্ত পাথরের মতো রতিকান্ত দাঁড়িয়েই থাকে। এ সময় তার পেছনে এসে দাঁড়ায় একটা ছায়া। সাদা শার্টে কৃত্রিম রক্তের দাগ শুকিয়ে কালচে হয়ে গেছে এখন, ‘চলে গেল,’ পেছন থেকে জানতে চায় সে।
রতিকান্ত শুধু মাথা নাড়ে।
রতিকান্ত করুণ মুখে বন্ধু মদনের দিকে তাকায়, অস্পষ্ট ভাবে মদনের কিছু কথা কানে আসে, বলেছিলাম না ওই মাগী সুবিধের নয়, তোর সঙ্গে খেলছে, দেখলি তো প্রমান করে দিলাম। এসব কিছুই রতিকান্তের মাথায় ঢোকে না, তার মাথায় শুধু ঘুরপাক খাচ্ছে একটা জিনিসই, বাথরুমে সাজানো লাশের জায়গায় তার সত্যিকারের ভালবাসা খুন হয়ে পড়ে আছে।
চম্পা- আমি তোমাকে ভীষণ ভীষণ ভালবাসি, আমি তোমাকে ছাড়া বাচব না। তোমার জন্য আমি সব কিছু করতে পারি।
পুরুষটি হেসে তার এলানো চুলে হাত বোলায়। “সে তো মুখের কথা, কার্যক্ষেত্রে করে দেখাতে পারবে তো?”
দীর্ঘশ্বাস ফেলে চম্পা উঠে পা ঝুলিয়ে দেয় বিছানার অন্য পাশে।
চম্পা- রতিকান্ত, তুমি এরকম করে বলছ কেন? তুমি কি প্রমান চাও?
রতিকান্ত- পারবে তুমি তোমার বাবার অগাধ ঐশ্বর্য ছেড়ে এক কাপড়ে আমার কাছে চলে আসতে?
চম্পা- কি পাগলের মত বলছ! এতো আমি আগেও বলেছি, তুমি একটা ভাল চাকরি পাও, তারপরে আমি ঠিক বাবাকে রাজি করিয়ে নেব।
রতিকান্ত- কিন্তু তখনো যদি তোমার বাবা রাজি না হয়? তাহলে?
চম্পা- ভাল চাকরি পাওয়ার দায়িত্বটা তোমার, আর বাবাকে রাজি করানোর দায়িত্বটা আমার, এটা তোমাকে বিশ্বাস করতে হবে।
রতিকান্ত- ঠিক আছে তোমার কথা মেনে নিলাম। কিন্তু একটা কথা তুমি বল, যদি আমি কোন বিপদে পড়ি তখন তুমি আমাকে ছেড়ে চলে যাবে নাতো?
চম্পা- বিয়ের আগে একটা মেয়ে তোমার সঙ্গে হোটেলের একটা ঘরে সময় কাটাচ্ছে স্বামী স্ত্রীর মত, এর থেকে বড় প্রমান আর কি চাও। তোমার প্রতি আমার বিশ্বাস, ভালবাসা আছে বলেই তো বাবার রক্ত চক্ষুকে উপেক্ষা করে তোমার সাথে এক ঘরে সময় কাটাচ্ছি। আর জেনে রেখ তুমি যে বিপদেই পড় সবসময় আমাকে তোমার পাশে পাবে।
রতিকান্ত- কিন্তু তোমার বাবা যদি কোনদিন আমাদের এই হোটেলের ঘরে সময় কাটানোর কথাটা জেনে যায়, তখন?
মাঝারি মাপের ঘরটার চারপাশে একবার নজর বোলায় চম্পা।
চম্পা- এই ভয়টা আমার সব সময়ই করে, কে কখন কোথায় দেখে ফেলে। ভাবলে রাতে আমার ঘুম হয় না জানো।
রতিকান্ত- (চোখের কোণে দুষ্টুমি নিয়ে চতুর হেসে) আমার মত বেকার ছেলের সাথে তোমার বাবার মত রাজ্যের মন্ত্রীর একমাত্র মেয়ের সাথে হোটেলের ঘরে সময় কাটানোর ব্যপারটা জানাজানি হলে কেলেংকারি তো হবেই।
চম্পা- কেলেংকারি কী বলছ, সর্বনাশ হয়ে যাবে। তোমার কখনো ভয় হয় না, বাবা যদি ব্যাপারটা জেনে ফেলে? বাবা আমাকে একদম খুন করে ফেলবে, সোনা। আমি স্বপ্নেও এটা ভাবি না। তবে আমাদের এই ঝুঁকিটুকু তো নিতেই হবে, তাই না? আর তা ছাড়া ঝুঁকি কিসে নেই বলো? যা ঘটার ঘটবে। আমি-তুমি হাজার চাইলেও নিয়তিকে নিয়ন্ত্রণ করতে পারব না। শোনো, এসব ভেবে বিকেলটা নষ্ট করার কোনো মানে হয় না, আবার কত দিন পর সুযোগ পাব তার কি ঠিক আছে?
রতিকান্ত- হ্যাঁ, তা ঠিক।
চম্পা উঠে দাঁড়ায় বিছানা থেকে। হাতের ঘড়ি দেখে।
চম্পা- অনেক দেরি হয়ে গেছে। আরও আগেই রওনা হওয়া উচিত ছিল। চলো, স্নান সেরে তাড়াতাড়ি বেরিয়ে পড়ি। বাবা আসার আগে আমাকে বাসায় পৌঁছাতে হবে।
রতিকান্ত- ঠিক আছে, তুমি আগে বাথরুমে গিয়ে স্নান সেরে নাও।
চম্পা তোয়ালে নিয়ে বাথরুমের দরজার দিকে এগিয়ে প্রথমে দরজা খোলে। আর তখনি বিছানা থেকে উড়ে এসে যেন চম্পার চিত্কারটাকে মুখে হাতচাপা দিয়ে থামায় রতিকান্ত। বাথরুমের খোলা দরজা দিয়ে যে দৃশ্য দেখে ওরা, বাকি জীবন তা ওদের মনে গেঁথে থাকবে।
শাওয়ারের নিচে আধাশোয়া হয়ে পড়ে আছে লোকটা। দেয়ালে মাথা আর পিঠ ঠেকানো। খোলা, প্রাণহীন চোখ দুটো যেন সোজা চেয়ে আছে ওদের দিকে। মাথাটা সামান্য হেলে আছে ডান কাঁধের ওপর। সাদা শার্টের বুকের কাছটা রক্তে লাল। বাথরুমের মেঝেতেও সরু একটা রক্তের ধারা নেমে এসেছে। কালো প্যান্টের মধ্যেও ছোপ ছোপ রক্তের দাগ। খালি পা। চম্পাকে জাপটে ধরে রেখেই ঝুঁকে এক হাতে বাথরুমের দরজা টেনে দেয় রতিকান্ত। তবে পুরোটা বন্ধ করতে পারে না। দরজার ফাঁক দিয়ে কালো ট্রাউজার থেকে বেরোনো লোকটার খালি পা-জোড়া বেরিয়েই থাকে।
মুখ থেকে হাত সরিয়ে নিয়েছে রতিকান্ত, কিন্তু হিস্টিরিয়া রোগীর মতো থরথরিয়ে কাঁপছে চম্পার সারা শরীর। অস্পষ্টভাবে তার মনে হলো, দূর থেকে একটা কণ্ঠস্বর বলছে, ‘চুপ করো। চুপ করো, চম্পা। কেউ শুনতে পাবে। দোহাই তোমার।’
নিজেকে ছাড়িয়ে নিতে চাইলেও চম্পাকে ছাড়ে না রতিকান্ত। উদভ্রান্তের মতো চারপাশে দেখে চম্পা, পালানোর পথ খোঁজে।
রতিকান্ত- থামো! পাগল হলে নাকি। (চম্পার গালে একটা চড় বসিয়ে দিতেও দ্বিধা করে না)। মাথা ঠান্ডা করো। ভয়ংকর বিপদে পড়ে গেছি আমরা।
ডুকরে কেদে ওঠে চম্পা। রতিকান্ত টের পায় তার শরীরের সঙ্গে লেপ্টে থাকা চম্পার খানিক আগের সেই উষ্ণ শরীর এখন বরফের মতো ঠান্ডা, ঘামে ভিজে জবজবে করছে, অসম্ভব ভয় পেয়েছে।
চম্পা- এখন কি হবে রতিকান্ত?
রতিকান্ত চেষ্টা করে নিজের আতঙ্ক চেপে রাখার।
রতিকান্ত- (তীক্ষ গলায়) চম্পা, কাপড় পরো তাড়াতাড়ি। দ্রুত এখান থেকে সরে পড়তে হবে।
রতিকান্ত তাকে ছেড়ে দিয়ে বিছানায় গিয়ে বসে। চম্পার মনে হয় বুকের ভেতর প্রচণ্ড গতিতে লাফাচ্ছে তার হূদপিণ্ড।
চম্পা- আমি জানতাম এরকম কিছু একটা হবে আমি জানতাম..., রতিকান্ত, আমি... আমি বোধ হয় অজ্ঞান হয়ে যাচ্ছি।
রতিকান্ত শক্ত করে চম্পার কাঁধ চেপে ধরে ঝাঁকুনি দেয়।
রতিকান্ত- শোনো, এখান থেকে আমাদের পালাতে হবে। কিন্তু তার আগে মাথা ঠান্ডা রাখতে হবে। একদম আতঙ্কিত হওয়া চলবে না।
চম্পা- (ত্রস্ত-আতঙ্কিত চোখে তাকিয়ে) হ্যাঁ, হ্যাঁ, কিন্তু্*..., পুলিশে খবর দেওয়া উচিত আমাদের... আর নয়তো হোটেলের কাউকে খবর দাও।
অবিশ্বাসের চোখে চম্পাকে দেখে রতিকান্ত ঝুঁকে খাটের পাশের মেঝে থেকে প্যান্টটা তোলে।
রতিকান্ত- পুলিশ? তোমার মাথা খারাপ হয়েছে! কী ভয়ংকর প্যাঁচে পড়েছি বুঝতে পারছ না।
চম্পা- কিন্তু, লোকটাকে খুন করা হয়েছে! লোকটার বুকে গুলি মেরেছে কেউ!
হতাশায় দুই হাতে মাথা চেপে ধরে ছাদের দিকে তাকায় রতিকান্ত।
রতিকান্ত- আমি জানি তোমার বুদ্ধিসুদ্ধি একটু কম, কিন্তু এখন মনে হচ্ছে একটু বেশিই কম। ভেবে একটা কিছু বের করতে হবে হ্যাঁ, এক মিনিট। আমরা যদি প্রথমেই এখান থেকে পালাই...।
চম্পা- হ্যাঁ, হ্যাঁ, কাউকে কিছু না বলে দুজনেই এখান থেকে পালাই চল।
বাথরুমের আধখোলা দরজার দিকে চোখ পড়তেই রতিকান্ত চমকে ওঠে, মাথা ঝাঁকায় হতাশায়।
রতিকান্ত- না, এত সহজ না। আমরা চাইলেই এখান থেকে চলে যেতে পারব না। হোটেলরুমে একটা লাশ ফেলে রেখে চাইলেই চলে যাওয়া যায় না।
কষ্টে ঢোক গেলে চম্পা, পরিস্থিতির জটিলতা ধীরে ধীরে স্পষ্ট হতেই আতঙ্কে আবার বোধবুদ্ধি গুলিয়ে যায় তার।
চম্পা- রতিকান্ত! আমরা ধরা পড়ে যাব, তাই না? হোটেলের ম্যানেজার পুলিশে ফোন করবে, পুলিশ এসে আমাদের থানায় নিয়ে যাবে। আর কিছুই গোপন থাকবে না। তখন...
রতিকান্ত- তুমি চুপ করবে? তোমার কথার ঠেলায় আমি ঠিক মতো চিন্তা করতে পারছি না।
চম্পা- রতিকান্ত, আমাকে এখান থেকে বেরোতেই হবে। খুনখারাবির সঙ্গে আমি কিছুতেই জড়াব না। আমি চাই না বাবা...
চম্পা আবার কাঁদতে শুরু করে, পাশ থেকে রতিকান্তের তীব্র শ্লেষ শুনতে পায়।
রতিকান্ত- আর আমার, আমার কী হবে? তুমি ভাবছ বিপদে শুধু তুমিই পড়েছ? আর আমি? পুলিসে ধরলে আমি তো শেষ, পলিটিকাল সোর্স খাটিয়ে তোমার বাবা হয়ত তোমাকে বাচিয়ে নেবে, আমার কী হবে ভেবেছ? আমি তো সব দিক দিয়ে শেষ।
রতিকান্তের চোখেমুখে স্পষ্ট আতঙ্ক, ভয়, খানিক আগেও যা প্রাণপণে ঢেকে রেখেছিল সে।
চম্পা- তুমি ঘাবড়ে গেছ খুব! আমাদের এক্ষুনি এখান থেকে পালাতে হবে, এই লাশ থেকে অনেক দূরে।
মাথা নাড়তে নাড়তে নীরবে ট্রাউজার পরে রতিকান্ত।
চম্পা- রতিকান্ত, আমাদের আগে এই রুমে যে ছিল এটা নিশ্চয়ই সেই লোকের কাজ, সেই লোকটাকে খুন করেছে। আমরা কেন সোজা ম্যানেজারের কাছে গিয়ে এটা বলছি না? যা সত্যি তাই বলব। বাথরুমে লোকটাকে কীভাবে দেখেছি খুলে বলব।
রতিকান্ত- (হতাশায় মাথা দুলিয়ে) ওফ! ওই লোকটা আমাদের কথা কেন বিশ্বাস করবে?
চম্পা- কেন করবে না? আমাদের আগের বোর্ডারের নাম-ঠিকানা নিশ্চয়ই আছে ম্যানেজারের রেজিস্টারে।
রতিকান্ত- কোনো লাভ হবে না। আমাদের এ রুম দেবার আগে ওরা গোছগাছ করেছে। তখন বাথরুমে লাশ থাকলে ওদের চোখে পড়ত। নাম-ঠিকানা? ইস, আমরা যদি হোটেলের রেজিস্টারে আমাদের ভুয়া নাম লিখতাম তাহলে বাঁচার একটা সম্ভাবনা হয়তো ছিল। আমরা আসল নাম-ঠিকানা দিয়েছি গাধার মতো। এখন পালালেও পরে পুলিশ সোজা বাসায় গিয়ে হাজির হবে।
আতঙ্কের একটা কাঁপুনি বয়ে যায় চম্পার শরীরজুড়ে। কাঁপা হাতে বিছানা থেকে কাপড় তুলে নিয়ে পরে।
চম্পা- রতিকান্ত, আমি বাড়ি ফিরে যাচ্ছি। বাবা ফেরার আগেই আমি বাসায় ফিরতে চাই। আমি... আমি এক মুহূর্তও থাকব না আর।
রতিকান্ত- সবকিছু আমার ঘাড়ে চাপিয়ে দিয়ে তুমি কিছুতেই যেতে পারবে না। এই গ্যাঁড়াকলে আমরা দুজনই পড়েছি, তোমার বিপদ আমার চেয়ে একটুও কম না।
চম্পা- (বিলাপ করে ওঠে) কিন্তু আমি আর এখানে থাকতে পারব না।
রতিকান্ত- (দাঁতে দাঁত চেপে) আস্তে। কেউ শুনতে পাবে।
চম্পা- (উদ্ভ্রান্তের মত দৃষ্টি নিয়ে) আমরা ফাঁদে আটকা পড়ে গেছি, তাই না? আমরা আটকা পড়ে গেছি... ওই লাশটার সঙ্গে... ওই লাশটা...
রতিকান্ত- চুপ করো। আমাকে ভাবতে দাও। এই বিপদ থেকে বাঁচতে হবে...একটাই রাস্তা এখন...
চম্পা- রাস্তা মানে?
রতিকান্ত- (চম্পার দিকে ঘুরে দাঁড়িয়ে) রাস্তা মানে... ধরো... ধরো... তোমার বাবাকে জানাই যে তুমি আমার সঙ্গে হোটেলে এসেছ আর আমরা দুজনে কি বড় বিপদে...
চম্পা- না, না। এটা বলবে না। কিছুতেই না। বাবা তাহলে আমাদের দুজনকেই মেরে ফেলবে। তোমার মত ভেগাবন্ডের সাথে আমি হোটেলের ঘরে সময় কাটিয়েছি শুনলে আমার সঙ্গে যার বিয়ের ঠিক হয়ে রয়েছে সে আমাকে আর মেনে নেবে......
মুখ ফস্কে কথাটা বেরিয়ে যেতে চম্পা নিজেই ভীষণ চমকে ওঠে। তার এখন আর কিছু করার নেই, বন্দুক থেকে গুলি বেরিয়ে গেছে।
রতিকান্ত- মানে... তোমার সঙ্গে বিয়ের ঠিক হয়ে রয়েছে এই কথাটার মানে......
চম্পা মনে মনে ভাবে, গুলিটা যখন বেরিয়ে গেছে বন্দুক থেকে তখন লুকচুপি করে লাভ নেই, চম্পা মরিয়া হয়ে ওঠে।
চম্পা- শুনবে, তাহলে শোন সত্যিটা। দু কান খুলেই শোন। আমার সাথে আমার বাবার বন্ধুর ছেলের সাথে বিয়ের পাকা কথা হয়ে রয়েছে। ছমাস পরেই আমাদের বিয়ে, বিয়ের পরেই আমরা আমেরিকা চলে যাব।
রতিকান্ত- তাহলে আমার সাথে এই খেলা খেললে কেন? আমাকে ইউজ করে আজ ছুঁড়ে ফেলে দিচ্ছ।
চম্পা- হে লুক, তোমাকে আমি কি ইউজ করেছি, আমার পয়সায় তুমি খেয়েছ, ঘুরেছ, মস্তি করেছ, এমনকি আজকের হোটেলের পয়সাও আমি দিয়েছি। তোমার স্ট্যাটাস আর আমার স্ট্যাটাস হেল অ্যান্ড হেভেনের ডিফারেন্স, সিনেমায় এসব হয় বাস্তবে হয় না, তুমি যদি বাস্তববাদী না হও তাতে কার কি করার আছে। তোমার সঙ্গে আমার সম্পর্কটা শরীরের মনের নয়, বিনা পয়সায় নয় ভাল মতন খরচা করেই শারীরিক আনন্দ ভোগ করেছি।
রতিকান্ত- আমাকে তুমি ছেলে বেশ্যা বানিয়ে দিলে।
চম্পা- এটা তোমার চিন্তাধারা, আমার নয়। আমি যেমন আনন্দ পেয়েছি তেমনি তুমিও আমার শরীর ভোগ করে কম আনন্দ পাওনি। তোমাদের মত মিডিলক্লাস লোকেদের তো অনেক নখরা, আমি যদি তোমাকে বলতাম ভালবাসা ছাড়া শুধু আমার শরীরটা নাও, আমাকে আনন্দ দাও আর নিজে আনন্দ নাও। তুমি তখন সতীগিরি চুদিয়ে সারা কলেজে রাষ্ট্র করে বেড়াতে আমি এক বেশ্যা খানকি। আবার আমাকে ভোগ করলেও বিবেকের তাড়নায় না নিজে পেতে তৃপ্তি না পারতে আমাকে তৃপ্ত করতে। বাথরুমে লাশ রেখে এইসব কথা পরে চোদালেও তো হবে। এখন এই বিপদ থেকে কিভাবে রেহাই পাব সেটা ভাব।
আবার পায়চারি শুরু করে রতিকান্ত। পায়চারি থামিয়ে বাথরুমের কাছে গিয়ে দাঁড়ায়, ধীরে ধীরে দরজাটা ঠেলে খোলে, কিন্তু পরক্ষণেই ঠেলে লাগিয়ে দেয়। আতঙ্কে চোখ বুজে ফেলে রতিকান্ত।
রতিকান্ত- ওহ! কী সাংঘাতিক! যেই এই কাজ করে থাকুক, সে একটা উন্মাদ। এটা কোনো সুস্থ লোকের কাজ হতে পারে না।
এরপর দুজনেই চুপচাপ। দীর্ঘ, যন্ত্রণাকর এই নীরব অপেক্ষার সময়টা পার করে, বাথরুমের কাছ থেকে বিছানার কাছে ফিরে আসে রতিকান্ত।
রতিকান্ত- আমাদের সামনে এখন একটা পথই খোলা আছে। খুব রিস্কি, কিন্তু এ ছাড়া আর কোনো উপায় দেখছি না।
চম্পা- কী? চলে যাব সোজা? নিচে গিয়ে গাড়ি নিয়ে সোজা বাড়ির পথ ধরব?
রতিকান্ত- তুমি এতটা গাধা হও কীভাবে? বোকা বানিয়ে ছেলেদের দিয়ে নিজের গুদের চুলকানি মেটাতে পার আর এটা জাননা, নিচে নামলে ম্যানেজারের রুম হয়ে যেতে হবে। পালাতে পারলেও, আমাদের নাম-ঠিকানা লেখা আছে রেজিস্টারে। তা ছাড়া এবারই আমরা প্রথম আসিনি এখানে। ম্যানেজার আমাদের চেহারাও চেনে।
চম্পা- কিন্তু সে আমার নাম জানে না। তুমি শুধু তোমার নাম-ঠিকানা লিখেছ।
রতিকান্ত- একটু আগেই তুই বলছিলি না আমি যে বিপদেই পড়ি সবসময় তোকে আমার পাশে পাব। তুই যে একটা বড় খানকি এটাই প্রমান করলি। যাইহোক তোর নাম রেজিস্টারে না থাকলেও তোর ওই বেশ্যা মার্কা খোমা ম্যানেজার ভুলবে না। আমার চেহারার বর্ণনা দিলে তোরটা কি বাকি রাখবে? তোর গাড়িও তার অচেনা না। হয়তো তোর গাড়ির নাম্বারও সে বলে দিতে পারবে।
চম্পা- আমি বাড়ি ফিরতে চাই। আমাকে বাসায় দিয়ে এসো। কেন যে মরতে এসেছিলাম এখানে!
রতিকান্ত- হুঁ, অন্ধকার হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। লাশটাকে নিয়ে গাড়ির পেছনের ডিঁকিতে তুলব, পথে সুবিধামতো কোনো জায়গায় ফেলে দিয়ে যাব।
চম্পা- হ্যাঁ, ভালো বুদ্ধি। তাই কোরো। আমি একা চলে যাই। অন্ধকার হলে লাশটা গাড়িতে তুলে তুমি চলে এসো্*......
রতিকান্তের চোখে চোখ পড়তে থেমে যায় চম্পা, বিস্মিত চোখে ঘৃণা ফুটে উঠছে রতিকান্তের।
চম্পা- (ফিসফিস করে বলে) আমাকে তুমি যা খুশি ভাবো। কিন্তু আমার নিজের ভবিষ্যৎ এই ভাবে নষ্ট হতে দিতে পারব না।
রতিকান্ত- হুঁ, খানকির আবার ভবিষ্যৎ! বিয়ের আগে পাঁচ জনের সাথে শুচ্ছিস আবার বিয়ের পরেও আরও পাঁচ জনের সঙ্গে শুবি, শালি, রেন্দি, খানকি মাগি।
চম্পা- আমাকে তুমি যা খুশি গালি দিতে পার। রতিকান্ত, আমার কোনো উপায় নেই। আমাকে বিকেলের মধ্যেই বাড়ি ফিরতে হবে।
রতিকান্ত- বিস্ময়কর, দুনিয়াটা খুব বিস্ময়কর।
চম্পা- রতিকান্ত, তুমি জানো, আমার আর দেরি করার উপায় নেই।
রতিকান্ত চম্পাকে অবাক চোখে দেখে। চম্পা জানালার কাছে গিয়ে পর্দা সরিয়ে বাইরে উঁকি দিয়ে এক মুহূর্ত বাইরের দিকে চেয়ে দাঁড়িয়ে থাকে।
চম্পা- সূর্য ডুবছে, শীতকালে দিন ছোট, তাড়াতাড়ি সন্ধ্যা হয়ে যাবে। খুব বেশিক্ষণ তোমাকে অপেক্ষা করতে হবে না।
রতিকান্ত- অনেক ধন্যবাদ। আমার জন্য আপনার মত বেশ্যার অনেক টান।
আনিসের বিদ্রুপ গায়ে মাখে না চম্পা।
চম্পা- রতিকান্ত, লোকটাকে পথে কোথায় ফেলবে?
রতিকান্ত- কোথায় আবার? তোর বাড়ির দরজার সামনে!
চম্পা- প্লিজ, আমাকে ভুল বুঝো না।
রতিকান্ত- শোনো, ওই লাশ গুম করতে গিয়ে যদি আমি ধরা পড়ি, কিংবা ওই লোকের খুনি হিসেবে যদি পুলিস আমাকে খুঁজে বের করে, তোমাকে প্রকাশ্যে এসে বলতে হবে, আমরা একসাথে এই হোটেলে এসেছি।
চম্পা- কিন্তু সে ক্ষেত্রে বাবা, আমার হবু বর সব জেনে যাবে... (কপাল বেয়ে ঘাম নামে চম্পার, বাম হাতে ঘাম মোছে সে। তারপর প্রবলভাবে মাথা নাড়তে নাড়তে বলে) ‘আমার বিশ্বাস হচ্ছে না। এসব সত্যি ঘটছে বলে আমার বিশ্বাস হচ্ছে না। রতিকান্ত, তুমি যদি সত্যি আমাকে ভালোবাসো তাহলে আমাকে এই ঝামেলায় টেনে এনো না। আমাকে তুমি আগলে রাখবে যাই ঘটুক। আমার নাম যেন কিছুতেই বেরিয়ে না পড়ে যদি তুমি সত্যি আমাকে ভালোবেসে থাকো।
অসহনীয় এক নীরবতা ঝুলে থাকে দুজনের মাঝে অনেকক্ষণ। তারপর প্রথম নীরবতা ভাঙে রতিকান্তই।
রতিকান্ত- তোমার কেন মনে হলো আমি ফেঁসে গেলে তোমাকে দূরে রাখব?
চম্পা- রতিকান্ত! (অদ্ভুত এক দৃঢ়তা ফুটে ওঠে চম্পার চেহারায়) না। আমি এখুনি চলে যাব।
রতিকান্ত- বাথরুমে একটা লাশ পড়ে আছে। আমাদের ছাড়া আর কারও ঘাড়ে ওই খুনের দায় পড়বে না। মানো আর না মানো, খুনের দায়ে ফেঁসে গেছি আমরা দুজনেই। কেন এই সহজ ব্যাপারটা বুঝতে পারছ না?
চম্পা- (প্রায় চেঁচিয়ে উঠে দাঁতে দাঁত চেপে বলে) আমি এই পাপ থেকে বেরিয়ে যাচ্ছি। রতিকান্ত, তুমি আমাকে আর কোনো দিন ফোন করবে না। কোনো যোগাযোগের চেষ্টা করবে না... কোনো দিন না... যা কিছু ঘটুক তোমার। আমার কাছ থেকে তুমি কোনো সাহায্য পাবে না। আমি তোমাকে ভালোবাসি না। স্রেফ শরীরের জন্য তোমার সঙ্গে মিশেছিলাম আমি। বিদায়!
নিচে নেমে গেছে চম্পা। আরও খানিক পর দেখা যায় চম্পা গাড়ির সামনের ড্রাইভারের সীটের দরজা খুলে ভেতরে ঢুকে ইঞ্জিন স্টার্ট দেয়। ছোট, অপরিসর ব্যালকনির দরজায় দাঁড়িয়ে সব দেখে রতিকান্ত। চম্পার গাড়ি গেইট দিয়ে রাস্তায় বেরিয়ে যাওয়া না পর্যন্ত পাথরের মতো রতিকান্ত দাঁড়িয়েই থাকে। এ সময় তার পেছনে এসে দাঁড়ায় একটা ছায়া। সাদা শার্টে কৃত্রিম রক্তের দাগ শুকিয়ে কালচে হয়ে গেছে এখন, ‘চলে গেল,’ পেছন থেকে জানতে চায় সে।
রতিকান্ত শুধু মাথা নাড়ে।
রতিকান্ত করুণ মুখে বন্ধু মদনের দিকে তাকায়, অস্পষ্ট ভাবে মদনের কিছু কথা কানে আসে, বলেছিলাম না ওই মাগী সুবিধের নয়, তোর সঙ্গে খেলছে, দেখলি তো প্রমান করে দিলাম। এসব কিছুই রতিকান্তের মাথায় ঢোকে না, তার মাথায় শুধু ঘুরপাক খাচ্ছে একটা জিনিসই, বাথরুমে সাজানো লাশের জায়গায় তার সত্যিকারের ভালবাসা খুন হয়ে পড়ে আছে।