05-12-2021, 05:56 AM
## ৫৯ ##
এখন ঘুঁটঘুঁটে অন্ধকার আমার খুব ভালো লাগে!
সেখানে আমি বেশ লুকিয়ে থাকতে পারি,
সেখানে আমি বেশ নিজেকে চিনতে পারি,
ঠিক ততোটা চিনতে পারি
যতোটা আলোতে পারি না!
আবারো আমি সজ্ঞানেই বলছি
এখন ঘুঁটঘুঁটে অন্ধকার আমার খুব ভালো লাগে! – কবি জসিমুদ্দিন।
রিসর্টের এই অংশটাকে জাহাজের আকৃতি দেওয়া হয়েছে। লাইফ বোট, আ্যঙ্কর বয়া, রেলিঙে লাইফ বয়া, দড়িদড়া ও অন্যান্য কৃত্রিম যন্ত্রপাতি দিয়ে ছাদটাকে একটা জাহাজের ডেকের মতো সাজানো হয়েছে। একদম নির্জন জায়গাটা। সামনে সূদুরবিস্তৃত সমুদ্রের নীলচে কালো জল, মাথার উপর নক্ষত্রহীন আকাশ, সি বিচের সার্চ লাইটগুলো শুধু বেখাপ্পা রসভঙ্গকারীর মতো মাথা উঁচু করে দাঁড়িয়ে নিশ্ছিদ্র অন্ধকারের সৌন্দর্য্যকে নষ্ট করছে। দুরে মাঝে মাঝে ঢেউয়ের মাথায় জ্বলন্ত ফসফরাসের আলো, অন্ধকার রাতকে আরো মনোরম করে তুলেছে। আরো দুরে মাছধরা নৌকার আলো ঢেউয়েরসাথে একবার ভেসে উঠছে; পরমূহূর্তেই আবার যেনো সমুদ্রের অতলে ডুবে যাচ্ছে। ঢেউয়ের ছলাৎ-ছল, ছলাৎ-ছল শব্দ রাতের নিস্তব্ধতাকে ব্যহত করছে। অক্টোবরের শেষ, বেশ ঠান্ডা দামাল হাওয়া; পেটে ভারমুথ আছে বলে রক্ষে। বোতল থেকে একটা লম্বা চুমুক মেরে একমুঠো কাজু মুখে ভরলেন অমল।
হঠাৎ চোখ পড়লো ছাদের মাঝখানে একটা উঁচু স্ট্রাকচারের দিকে, যেটাকে জাহাজের ক্রো নেস্টের আদল দেওয়া হয়েছে। সেখানে দাড়িয়ে এক ব্যক্তি, যার শরীরে জড়ানো একটি সাদা চাদর। চাদরের এক অংশ পতাকার মতো পত-পত করে উড়ছে। হঠাৎই একটা দমকা হাওয়ায় উড়ে চলে গেলো আর অমলের চোখের সামনে ভেসে উঠলো এক নগ্নিকার অবয়ব। কে এই রহস্যময়ী, এই মায়াবী অন্ধকার রাতে একাকীনি ওই ক্রো নেস্টে দাড়িয়ে আছে। হাইমাস্টের আলোর বিচ্ছুরণে সেই নারীর শরীরের প্রতিটি ভাঁজ স্পষ্ট হয়ে উঠেছে। ঈষৎ নতমুখী ভারী স্তন, ক্রমশঃ ভারী হয়ে ওঠা কটিরেখার নীচে সুবিশাল শ্রোণীদেশ, সুগঠিত পদযুগল, সব মিলিয়ে যৌনতার এক আস্ত প্যাকেজ। অন্তর্বাসের নীচে অমলের পুংদন্ড কামিনীর আহ্বানে সাড়া দিয়ে ফেললো। চাদরটি এসে পড়েছে তারই পায়ের কাছে। চাদর নয়, হোটেলেরই একটা বেডশিট বলে মনে হচ্ছে। সেটা তুলে নিয়ে নিশিতে পাওয়া বালকের মতো ল্যাডার পেয়ে উঠতে লাগলো অমল।
###############################
এখন ঘুঁটঘুঁটে অন্ধকার আমার খুব ভালো লাগে!
সেখানে আমি বেশ লুকিয়ে থাকতে পারি,
সেখানে আমি বেশ নিজেকে চিনতে পারি,
ঠিক ততোটা চিনতে পারি
যতোটা আলোতে পারি না!
আবারো আমি সজ্ঞানেই বলছি
এখন ঘুঁটঘুঁটে অন্ধকার আমার খুব ভালো লাগে! – কবি জসিমুদ্দিন।
রিসর্টের এই অংশটাকে জাহাজের আকৃতি দেওয়া হয়েছে। লাইফ বোট, আ্যঙ্কর বয়া, রেলিঙে লাইফ বয়া, দড়িদড়া ও অন্যান্য কৃত্রিম যন্ত্রপাতি দিয়ে ছাদটাকে একটা জাহাজের ডেকের মতো সাজানো হয়েছে। একদম নির্জন জায়গাটা। সামনে সূদুরবিস্তৃত সমুদ্রের নীলচে কালো জল, মাথার উপর নক্ষত্রহীন আকাশ, সি বিচের সার্চ লাইটগুলো শুধু বেখাপ্পা রসভঙ্গকারীর মতো মাথা উঁচু করে দাঁড়িয়ে নিশ্ছিদ্র অন্ধকারের সৌন্দর্য্যকে নষ্ট করছে। দুরে মাঝে মাঝে ঢেউয়ের মাথায় জ্বলন্ত ফসফরাসের আলো, অন্ধকার রাতকে আরো মনোরম করে তুলেছে। আরো দুরে মাছধরা নৌকার আলো ঢেউয়েরসাথে একবার ভেসে উঠছে; পরমূহূর্তেই আবার যেনো সমুদ্রের অতলে ডুবে যাচ্ছে। ঢেউয়ের ছলাৎ-ছল, ছলাৎ-ছল শব্দ রাতের নিস্তব্ধতাকে ব্যহত করছে। অক্টোবরের শেষ, বেশ ঠান্ডা দামাল হাওয়া; পেটে ভারমুথ আছে বলে রক্ষে। বোতল থেকে একটা লম্বা চুমুক মেরে একমুঠো কাজু মুখে ভরলেন অমল।
হঠাৎ চোখ পড়লো ছাদের মাঝখানে একটা উঁচু স্ট্রাকচারের দিকে, যেটাকে জাহাজের ক্রো নেস্টের আদল দেওয়া হয়েছে। সেখানে দাড়িয়ে এক ব্যক্তি, যার শরীরে জড়ানো একটি সাদা চাদর। চাদরের এক অংশ পতাকার মতো পত-পত করে উড়ছে। হঠাৎই একটা দমকা হাওয়ায় উড়ে চলে গেলো আর অমলের চোখের সামনে ভেসে উঠলো এক নগ্নিকার অবয়ব। কে এই রহস্যময়ী, এই মায়াবী অন্ধকার রাতে একাকীনি ওই ক্রো নেস্টে দাড়িয়ে আছে। হাইমাস্টের আলোর বিচ্ছুরণে সেই নারীর শরীরের প্রতিটি ভাঁজ স্পষ্ট হয়ে উঠেছে। ঈষৎ নতমুখী ভারী স্তন, ক্রমশঃ ভারী হয়ে ওঠা কটিরেখার নীচে সুবিশাল শ্রোণীদেশ, সুগঠিত পদযুগল, সব মিলিয়ে যৌনতার এক আস্ত প্যাকেজ। অন্তর্বাসের নীচে অমলের পুংদন্ড কামিনীর আহ্বানে সাড়া দিয়ে ফেললো। চাদরটি এসে পড়েছে তারই পায়ের কাছে। চাদর নয়, হোটেলেরই একটা বেডশিট বলে মনে হচ্ছে। সেটা তুলে নিয়ে নিশিতে পাওয়া বালকের মতো ল্যাডার পেয়ে উঠতে লাগলো অমল।
###############################