25-11-2021, 08:28 AM
বাহ, বাহ বাহ, আপনি কে তা আমি জানি না।কিন্তু আপনার বিস্তারিত ব্যাখ্যা খুবই সুন্দর এবং it’s research work. কিন্তু আপনি যেটা বললেন তা শুধু মাত্র একটা দিক। এর আর একটা দিক আছে। যার মূলগত ও প্রকৃতি গত ব্যখ্যা শ্রীকৃষ্ণ পুরানে উল্লেখ আছে। সেটা এই রকম।
অর্জুন, শ্রীকৃষ্ণ কে সর্বদা " মাধব " বলে সন্মোধন করেছেন। এবার এই মাধব এর মধ্যেই এর উত্তর রয়েছে। মাধব এর বুৎপত্তি গত অর্থ হল - মাহঃ /অহম / আমি যাকে ধারণ /গ্রহণ /ধব/স্বামী /প্রভু করি। এখানে দুই রকম ভাবে ধারণ এর কথা বলা হয়েছে। প্রথমত ভক্তি রসের মাধ্যমে সম্পূর্ণ নিবেদন এর মধ্যে দিয়ে ধারণ। যেটা র কথা সর্বৈব ভাবে আমারা জানি গীতার মাধ্যমে। আর একটা দিক হল প্রেমরস এর মাধ্যমে ধারন করা, যা কিনা প্রচ্ছন্ন থেকেছে সমগ্র মহাভারতে, কিন্তু বার বার অনুচ্চারিত হয়ে তা বিশেষ ভাবে ই থেকে গেছে। ভক্তিরস এর প্রকট নিবেদন টা ই প্রাধান্য পেয়েছে।
কিন্তু এখানে ই শ্রীকৃষ্ণ র মাহাত্ম্য, তিনি তো সর্ব্বজ্ঞানী তাই তিনি অনুভব করেছিলেন। আর সেটা ই নিয়তি র মাধ্যমে উর্ব্বশী র দেওয়া অভিশাপ রুপে প্রস্ফুটিত করে তুলেছিলেন।
অর্জুন, শ্রীকৃষ্ণ কে সর্বদা " মাধব " বলে সন্মোধন করেছেন। এবার এই মাধব এর মধ্যেই এর উত্তর রয়েছে। মাধব এর বুৎপত্তি গত অর্থ হল - মাহঃ /অহম / আমি যাকে ধারণ /গ্রহণ /ধব/স্বামী /প্রভু করি। এখানে দুই রকম ভাবে ধারণ এর কথা বলা হয়েছে। প্রথমত ভক্তি রসের মাধ্যমে সম্পূর্ণ নিবেদন এর মধ্যে দিয়ে ধারণ। যেটা র কথা সর্বৈব ভাবে আমারা জানি গীতার মাধ্যমে। আর একটা দিক হল প্রেমরস এর মাধ্যমে ধারন করা, যা কিনা প্রচ্ছন্ন থেকেছে সমগ্র মহাভারতে, কিন্তু বার বার অনুচ্চারিত হয়ে তা বিশেষ ভাবে ই থেকে গেছে। ভক্তিরস এর প্রকট নিবেদন টা ই প্রাধান্য পেয়েছে।
কিন্তু এখানে ই শ্রীকৃষ্ণ র মাহাত্ম্য, তিনি তো সর্ব্বজ্ঞানী তাই তিনি অনুভব করেছিলেন। আর সেটা ই নিয়তি র মাধ্যমে উর্ব্বশী র দেওয়া অভিশাপ রুপে প্রস্ফুটিত করে তুলেছিলেন।
অমৃতের সন্ধানে - নিজের মনের নগ্ন নিস্তব্ধতাকে একটু কথা বলতে দাও।