22-11-2021, 06:19 PM
(This post was last modified: 24-11-2021, 10:17 AM by sairaali111. Edited 3 times in total. Edited 3 times in total.)
পিপিং টম অ্যানি/(২৬০)
. . . . নকুল-সহদেব - বৈমাত্রেয় জোড়া-ভাই তো কার্যত কোন হিসাবেই ছিল না । না যুধিষ্ঠিরের কাছে , না , পরে , দ্রৌপদীর কাছেও । - বৃকোদর ভীমসেন - বিশাল শরীর - তুলনায় ছোট মস্তিষ্ক । নারী-শরীরে অরুচি ছিল এমন নয় , তবে বিশেষ বাছবিচারের বালাই-ও ছিল না - ''রাক্ষসী'' হিড়িম্বাই তার নজির । সর্বোপরি লোভনীয় আর পরিমাণে বিপুল ভোজন-সামগ্রী পেলেই মধ্যম-পান্ডব পরিতৃ্প্ত - তার পরই নাসিকা-গর্জন সহযোগে নিদ্রাদেবীর আরাধনা । - এদের কারোকে নিয়েই ধর্মরাজের বিন্দুমাত্রও দুশ্চিন্তা ছিল না । - বাকী রইলো - মহানায়ক অর্জুন । তীক্ষ্ণধী , কৃষ্ণসখা , সর্বোত্তম ধনুর্ধর , অলৌকিক রূপবান আর চৌষট্টি কলা-পারঙ্গম , কার্যত দ্রৌপদী-দয়িত তৃতীয় পান্ডব মহাবীর অর্জুন । - স্বয়ম্বর-জেতা অসামান্যা দ্রৌপদীকে নিরঙ্কুশ ভোগদখলের ক্ষেত্রে জ্যেষ্ঠ-পান্ডবের বিবেচনায় একমাত্র পথের-কাঁটা - প্রতিবন্ধক পার্থ । ...
পর-দিবসেই মাতা কুন্তির নিকট , অত্যন্ত বাধোবাধো মুখে যুধিষ্ঠিরের , একটি গুরুতর সমস্যা নিবেদন - সমাধানের সূত্রসহ । ভ্রাতৃপঞ্চকের বাসনা অনুযায়ী যে কোন দিন সময়ে যে কেউ যদি দ্রৌপদীতে উপগত হয় সেক্ষেত্রে ভাবী সন্তানের পিতৃত্ব নিরূপণে গুরুতর সমস্যা দেখা দিতে বাধ্য । কোন ভ্রাতার ঔরসে পাঞ্চালীর গর্ভাধান হয়েছে কখনই তা' নির্ণয় করা সম্ভবপর হবে না । - স্বাভাবিকভাবেই , মাতা কুন্তি - বর্ণিত সমস্যর গুরুত্ব অনুধাবন করে সমাধানের বিষয় উত্থাপন করামাত্রই ধর্মরাজের পরিকল্পিত সমাধান - ''এক এক বৎসর দ্রৌপদী এক এক ভ্রাতার পত্নীরূপে অতিবাহিত করবেন । সেক্ষেত্রে গর্ভলক্ষন দৃষ্ট হলে অতি সহজেই গর্ভস্হ সন্তানের জনক কে চিহ্নিত করা যাবে ।'' - প্রস্তাব-পরিকল্পনা অতি সহজেই মাতা কুন্তির অনুমোদন পেয়ে গেল । এবার বাকীটুকু তো জলবত্তরম । জ্যেষ্ঠের অধিকারে এখন থেকেই একটি বৎসর দ্রৌপদীর উপর একচ্ছত্র অধিকার কায়েম হলো যুধিষ্ঠিরের । হিসাব করাই রইলো পরবর্তী বৎসর মহাবলী ভীমসেনকে নানাবিধ সুখাদ্য এবং জনাকয়েক শূদ্র নারী উপঢৌকন দিয়ে দ্রৌপদীকে আড়াল করে রাখা হবে ।আর, সহদেব নকুল ? - ওদের কোন ধর্তব্যের মধ্যেই আনা নিতান্ত অপ্রয়োজনীয় । - বাকী রইলেন শুধু - অর্জুন । . . .
আরো একটি নিয়মের বাঁধনে - নাকি গেরোয় - বাঁধলেন ধর্মরাজ মাতা কুন্তিকে সাক্ষী রেখে । - দ্রৌপদীর সঙ্গে সম্পর্ক করা-কালীন অন্য কোন ভ্রাতা যদি , অজান্তেও , সেই মিলনস্থলে এসে পড়ে তবে সেক্ষেত্রে সেই আগন্তুক ভ্রাতাকে অনির্দিষ্টকাল নির্বাসনে যেতে হবে অথবা আত্মহনন করে সঙ্গম-দর্শন-প্রয়শ্চিত্ত করতে হবে । - এর পরেই ঘটলো, নাকি ঘটানো হলো , সেই ঘটনা । ...
কামার্ত জ্যেষ্ঠ-পান্ডব দ্বিপ্রাহরিক ভোজনের পরে দ্রৌপদীকে নিয়ে ''বিশ্রাম'' নিতে গেলেন অস্ত্রাগারে । চক্রান্তটির স্বরূপ উন্মোচিত হয়ে যায় ওই সঙ্গম-কক্ষ নির্বাচনেই । - বেশ কিছুক্ষন ধরে পাঞ্চালীর মুষ্টি-মুখগহ্বর-জিহ্বা-দশনপংক্তি এবং অবশ্যই সকেশ যোনির চাপ-তাপ-মর্দন-ঘর্ষণে ধর্মরাজের উত্থিত-শিশ্ন যখন পত্নীর যোনিভেদ করে প্রবল বিক্রমে ঊর্ধ-অধঃ নৃত্য করে চলেছে ঠিক সেই সময়েই অর্জুন প্রবেশ করলেন অস্ত্রাগারে । এখনই তাঁকে , বিশেষ প্রয়োজনে , যুদ্ধযাত্রা করতে হবে । স্তম্ভিত অর্জুনের ধারণাতেও ছিল না এই সময়ে , বিশেষত , শয়নকক্ষের পরিবর্তে , জ্যেষ্ঠভ্রাতা অস্ত্রশালায় তার কামমোচনে উপগত হবেন দ্রৌপদীতে । ...
কর্তব্য-কর্ম সমাধা অর্থাৎ যুদ্ধ জিতে ফিরে এসে অর্জুন নিতান্ত অপরাধীর মতো দেখা করে যুধিষ্ঠিরকে তাঁর অনিচ্ছাকৃত ''অপরাধ'' উল্লেখ করে প্রায়শ্চিত্ত-স্বরূপ দন্ড গ্রহণ করতে চাইলেন । বাছাই বাছাই শব্দ প্রয়োগ করে অর্জুনকে যৎপরোনাস্তি অপমানের পর যুধিষ্ঠির জানালেন তিনি - নাকি - নিশানরূপে অস্ত্রশালার বহির্দ্বারেই রেখেছিলেন তার চর্মপাদুকা । - কোন পাদুকা দেখার কথা অর্জুনের স্মরণে এলো না । - সওয়ালটিকে আরো যুতসই করতে ধর্মরাজ সম্ভাব্য আসামী হিসাবে অভিশাপগ্রস্ত করলেন সারমেয়কে । চর্মপাদুকা সরিয়ে নিয়ে গেছিল নাকি - কুকুর । -
.... কিন্তু অর্জুনের ''অপরাধ'' মার্জনার কোন প্রসঙ্গই এলো না । কারণটি , পুনরায় , উল্লেখ নিষ্প্রয়োজন । - বরং, পুনরায় আরোও তীব্র বাক্যে পার্থকে দুঃসহ অবমাননা-সলিলে নিক্ষেপ করলেন দ্রৌপদী-দেহে চরম আসক্ত ধর্মরাজ । অনলাহুতি দিয়ে আত্মহননের আয়োজন শুরু করলেন মহানায়ক অর্জুন । - এইখানেই আবির্ভূত হলেন সঙ্কটমোচন পার্থসখা বাসুদেব শ্রীকৃষ্ণ । মুহূর্তে সমগ্র পরিস্হিতিটিই অনুধাবন করে বাধা দিলেন অর্জুনকে - সরে আসার অনুরোধ করলেন তাঁর চরম-সিদ্ধান্ত থেকে । ....
বহু অনুরোধ-উপরোধেও সম্মত হচ্ছিলেন না অর্জুন । বিস্ময়কর নীরবতা পালন করে চলেছিলেন ''মহারাজ'' যুধিষ্ঠির । অর্জুনের অনুপস্হিতি আগামী সংগ্রামে পান্ডবদের শিবিরে কতোখানি আত্মঘাতী হয়ে উঠতে পারে - বিপক্ষের কাছে যুদ্ধ-জয় কতোখানি সহজ হয়ে যেতে পারে - এসব যুক্তির চাইতেও, তখন , অর্জুনের অনুপস্হিতি ধর্মরাজকে দ্রৌপদীর সুউন্নত পয়োধরযুগল , বর্তুলাকার কলস-নিতম্ব , কদলীকান্ডসদৃশ ঊরুদ্বয় আর সর্বোপরি নিবিড় কেশবতী যোনি আর বালক-লিঙ্গ-প্রমাণ সুউচ্চ ভগাঙ্কুরের প্রায়-একচ্ছত্র অধিকার প্রদান করবে - এই ভাবনা-ই আচ্ছন্ন করেছিল ।....
এইখানেই আবার খেল্ দেখালেন সেই একমেবাদ্বিতীয়ম পুরুষোত্তম যাদবকুলতিলক পার্থসারথি । বিভিন্ন শ্লোক , ঋষি-বাক্য , প্রথা এবং শাস্ত্রসম্মতি একটির পর একটি নজির রূপে তুলে এনে তিনি বুঝিয়ে দিলেন - ঋদ্ধিমান পুরুষের অবমাননা আর মৃত্যু - কার্যত সমার্থক । মহাবীর এবং নানান কলাপারঙ্গম অর্জুন যে 'ঋদ্ধিমান' এ তো তর্কাতীত । আর, যুধিষ্ঠির যে তাঁকে , অনবধানতা এবং অস্ত্রসংগ্রহের দ্রুত-প্রয়োজনীয়তায়, অনিচ্ছাকৃত সঙ্গম-দৃশ্য অবলোকনের বাধ্যবাধকতাকে অতিক্রম করে - প্রায় অশালীন বাক্য-বিদ্ধ করেছেন - অন্যায্য অপমান করেছেন একাধিকবার - তাতেই কার্যত ''মৃত্যু'' হয়েছে অর্জুনের - সুতরাং নতুন করে অনলাহুতির কোন প্রয়োজনই আর নেই । - শ্রীকৃষ্ণের শাস্ত্রসম্মত যুক্তির সম্মুখে নীরব রইলেন যুধিষ্ঠির । তার পরিকল্পনা - নাকি চক্রান্ত - যে ফলবতী হওয়ার আর কোনোই আশাই নেই বুঝে গেলেও খুব ক্ষীণকন্ঠে - সেই 'ইতি গজ'র মতো - অস্ফুটে বলে উঠলেন - 'নির্বাসন ?' । - এটি অনুমোদিত হলো । অবশ্যই বৃহত্তর প্রয়োজনে । আসন্ন অনিবার্য মহা-যুদ্ধের প্রস্তুতির অঙ্গ হিসাবে অর্জুন রওনা হলেন ভারত-পরিক্রমায় - বিভিন্ন রাজ্যের সখ্য তাঁর অভিপ্রায় । সেক্ষেত্রে বিবাহ অন্যতম হাতিয়ার । এই পর্বেই আর্জুন-পত্নীরূপে এলেন উলুপী , চিত্রাঙ্গদারা । - সে-সব কথা বলার স্হান এটি নয় , এখন নয় । . . . . .
...বলার কথা যেটি ছিল সেটি হলো আমার রিসার্চ-গাইড অধ্যাপকের আন্তর্জাতিক খ্যাতিমান তুতো-ভাই স্যারের ''শাস্তি'' দেবার পথ ও পদ্ধতি । দিতেন ''মৃত্যুদন্ড''ই । কিন্তু না , শরীরে কোন আঘাত নয় । অ প মা ন । সে-ই যাকে স্বয়ং শ্রীকৃষ্ণ-ই মৃত্যুর সমার্থক বলেছেন - তাই-ই ।
. . . বিশাল পালঙ্কে শবনম আর মিতালীদি । এবং অবশ্যই স্যার । পালঙ্ক-ছোঁওয়া একটি রকিং-চেয়ারে ব্রা আর প্যান্টি প'রে যথারীতি আমি । হাতে , স্যারের এবারের সফর থেকে আনা আধুনিকতম , সেলফ-অ্যাক্টর কুচকুচে কালো ডিলডো - যেটির আকার পরিবর্তন করা যায় ইচ্ছে অনুযায়ী । শবনম আর মিতালীদিরও পরনে তখন শুধু অতি-সংক্ষিপ্ত ব্রেসিয়ার আর প্যান্টি । অসম্ভব ফর্সা - প্রায় কাঁচা-সোনারঙা শবনমের গুদ আড়াল হয়ে আছে , কিন্তু, হাত তুললেই দেখা যাচ্ছে এই মাস আড়াই - স্যারের বিদেশ সফরকালীন সময়ে - শবনম আর তার বস্তিবাসার পাশের ঘরের মতিনের ইচ্ছে পূরণ করেনি মোটেই । শবনমের বগল জুড়ে কালো কুচকুচে বালের জঙ্গল ।- স্যারের নির্দেশ । - মিতালীদিও ব্যতিক্রম নয় । অবশ্যই বিপরীত অর্থে । . . . . ( চ ল বে ...)
যোনিস্পর্শে এবং সাথে সাথে দ্রৌপদীর ওই অসামান্য শ্ব-দন্তটির অনিবার্য যৌনাভিঘাতে 'ধর্মচ্যুত' হলেন ধর্মরাজ । এতক্ষনের অবদমিত কামনা যা ধূমায়িত হচ্ছিল অন্ডকোষে তা' সবেগে উচ্ছলিত হয়ে লিঙ্গবাহিত হলো - শুক্রাণুরূপে দেহনিঃসৃত হয়ে মাখামাখি হলো ধর্মরাজের তখনও পরিধান-করে-থাকা অধোবাসে । যুধিষ্ঠিরের কন্ঠনির্গত জান্তব আর্তনাদেই পরম-ধীময়ী পাঞ্চালী বুঝে গিয়েছিলেন কী হয়েছে । শত প্রয়াসেই কৃষ্ণার পক্ষে আর নববধূর গাম্ভীর্য রক্ষা করে নীরব থাকা সম্ভবপর হয়ে উঠলো না - অবদমিত হাস্য যেন বাঁধভাঙ্গা জলস্রোতের মতোই ভাসিয়ে নিয়ে গেল রমণ-কক্ষটিকে । - ধর্মরাজ বুঝলেন অন্তত আগামী দুই দিবস তার পক্ষে আর কৃষ্ণা-রমণ সম্ভব নয় । বহুগামীতা এবং নির্বিচার যৌনসম্ভোগের অনিবার্য ফলস্বরূপ ধর্মরাজ একইসাথে শীঘ্রপতন এবং শিশ্নোত্থান-সমস্যায় আক্রান্ত হয়েছেন । - সুতরাং দ্রৌপদী বিষয়ে আরো একটি পরিকল্পনা রচিত হলো - যেটিকে কথান্তরে অনায়াসে বলা যেতেই পারে - ষড়যন্ত্র !
. . . . নকুল-সহদেব - বৈমাত্রেয় জোড়া-ভাই তো কার্যত কোন হিসাবেই ছিল না । না যুধিষ্ঠিরের কাছে , না , পরে , দ্রৌপদীর কাছেও । - বৃকোদর ভীমসেন - বিশাল শরীর - তুলনায় ছোট মস্তিষ্ক । নারী-শরীরে অরুচি ছিল এমন নয় , তবে বিশেষ বাছবিচারের বালাই-ও ছিল না - ''রাক্ষসী'' হিড়িম্বাই তার নজির । সর্বোপরি লোভনীয় আর পরিমাণে বিপুল ভোজন-সামগ্রী পেলেই মধ্যম-পান্ডব পরিতৃ্প্ত - তার পরই নাসিকা-গর্জন সহযোগে নিদ্রাদেবীর আরাধনা । - এদের কারোকে নিয়েই ধর্মরাজের বিন্দুমাত্রও দুশ্চিন্তা ছিল না । - বাকী রইলো - মহানায়ক অর্জুন । তীক্ষ্ণধী , কৃষ্ণসখা , সর্বোত্তম ধনুর্ধর , অলৌকিক রূপবান আর চৌষট্টি কলা-পারঙ্গম , কার্যত দ্রৌপদী-দয়িত তৃতীয় পান্ডব মহাবীর অর্জুন । - স্বয়ম্বর-জেতা অসামান্যা দ্রৌপদীকে নিরঙ্কুশ ভোগদখলের ক্ষেত্রে জ্যেষ্ঠ-পান্ডবের বিবেচনায় একমাত্র পথের-কাঁটা - প্রতিবন্ধক পার্থ । ...
পর-দিবসেই মাতা কুন্তির নিকট , অত্যন্ত বাধোবাধো মুখে যুধিষ্ঠিরের , একটি গুরুতর সমস্যা নিবেদন - সমাধানের সূত্রসহ । ভ্রাতৃপঞ্চকের বাসনা অনুযায়ী যে কোন দিন সময়ে যে কেউ যদি দ্রৌপদীতে উপগত হয় সেক্ষেত্রে ভাবী সন্তানের পিতৃত্ব নিরূপণে গুরুতর সমস্যা দেখা দিতে বাধ্য । কোন ভ্রাতার ঔরসে পাঞ্চালীর গর্ভাধান হয়েছে কখনই তা' নির্ণয় করা সম্ভবপর হবে না । - স্বাভাবিকভাবেই , মাতা কুন্তি - বর্ণিত সমস্যর গুরুত্ব অনুধাবন করে সমাধানের বিষয় উত্থাপন করামাত্রই ধর্মরাজের পরিকল্পিত সমাধান - ''এক এক বৎসর দ্রৌপদী এক এক ভ্রাতার পত্নীরূপে অতিবাহিত করবেন । সেক্ষেত্রে গর্ভলক্ষন দৃষ্ট হলে অতি সহজেই গর্ভস্হ সন্তানের জনক কে চিহ্নিত করা যাবে ।'' - প্রস্তাব-পরিকল্পনা অতি সহজেই মাতা কুন্তির অনুমোদন পেয়ে গেল । এবার বাকীটুকু তো জলবত্তরম । জ্যেষ্ঠের অধিকারে এখন থেকেই একটি বৎসর দ্রৌপদীর উপর একচ্ছত্র অধিকার কায়েম হলো যুধিষ্ঠিরের । হিসাব করাই রইলো পরবর্তী বৎসর মহাবলী ভীমসেনকে নানাবিধ সুখাদ্য এবং জনাকয়েক শূদ্র নারী উপঢৌকন দিয়ে দ্রৌপদীকে আড়াল করে রাখা হবে ।আর, সহদেব নকুল ? - ওদের কোন ধর্তব্যের মধ্যেই আনা নিতান্ত অপ্রয়োজনীয় । - বাকী রইলেন শুধু - অর্জুন । . . .
আরো একটি নিয়মের বাঁধনে - নাকি গেরোয় - বাঁধলেন ধর্মরাজ মাতা কুন্তিকে সাক্ষী রেখে । - দ্রৌপদীর সঙ্গে সম্পর্ক করা-কালীন অন্য কোন ভ্রাতা যদি , অজান্তেও , সেই মিলনস্থলে এসে পড়ে তবে সেক্ষেত্রে সেই আগন্তুক ভ্রাতাকে অনির্দিষ্টকাল নির্বাসনে যেতে হবে অথবা আত্মহনন করে সঙ্গম-দর্শন-প্রয়শ্চিত্ত করতে হবে । - এর পরেই ঘটলো, নাকি ঘটানো হলো , সেই ঘটনা । ...
কামার্ত জ্যেষ্ঠ-পান্ডব দ্বিপ্রাহরিক ভোজনের পরে দ্রৌপদীকে নিয়ে ''বিশ্রাম'' নিতে গেলেন অস্ত্রাগারে । চক্রান্তটির স্বরূপ উন্মোচিত হয়ে যায় ওই সঙ্গম-কক্ষ নির্বাচনেই । - বেশ কিছুক্ষন ধরে পাঞ্চালীর মুষ্টি-মুখগহ্বর-জিহ্বা-দশনপংক্তি এবং অবশ্যই সকেশ যোনির চাপ-তাপ-মর্দন-ঘর্ষণে ধর্মরাজের উত্থিত-শিশ্ন যখন পত্নীর যোনিভেদ করে প্রবল বিক্রমে ঊর্ধ-অধঃ নৃত্য করে চলেছে ঠিক সেই সময়েই অর্জুন প্রবেশ করলেন অস্ত্রাগারে । এখনই তাঁকে , বিশেষ প্রয়োজনে , যুদ্ধযাত্রা করতে হবে । স্তম্ভিত অর্জুনের ধারণাতেও ছিল না এই সময়ে , বিশেষত , শয়নকক্ষের পরিবর্তে , জ্যেষ্ঠভ্রাতা অস্ত্রশালায় তার কামমোচনে উপগত হবেন দ্রৌপদীতে । ...
কর্তব্য-কর্ম সমাধা অর্থাৎ যুদ্ধ জিতে ফিরে এসে অর্জুন নিতান্ত অপরাধীর মতো দেখা করে যুধিষ্ঠিরকে তাঁর অনিচ্ছাকৃত ''অপরাধ'' উল্লেখ করে প্রায়শ্চিত্ত-স্বরূপ দন্ড গ্রহণ করতে চাইলেন । বাছাই বাছাই শব্দ প্রয়োগ করে অর্জুনকে যৎপরোনাস্তি অপমানের পর যুধিষ্ঠির জানালেন তিনি - নাকি - নিশানরূপে অস্ত্রশালার বহির্দ্বারেই রেখেছিলেন তার চর্মপাদুকা । - কোন পাদুকা দেখার কথা অর্জুনের স্মরণে এলো না । - সওয়ালটিকে আরো যুতসই করতে ধর্মরাজ সম্ভাব্য আসামী হিসাবে অভিশাপগ্রস্ত করলেন সারমেয়কে । চর্মপাদুকা সরিয়ে নিয়ে গেছিল নাকি - কুকুর । -
.... কিন্তু অর্জুনের ''অপরাধ'' মার্জনার কোন প্রসঙ্গই এলো না । কারণটি , পুনরায় , উল্লেখ নিষ্প্রয়োজন । - বরং, পুনরায় আরোও তীব্র বাক্যে পার্থকে দুঃসহ অবমাননা-সলিলে নিক্ষেপ করলেন দ্রৌপদী-দেহে চরম আসক্ত ধর্মরাজ । অনলাহুতি দিয়ে আত্মহননের আয়োজন শুরু করলেন মহানায়ক অর্জুন । - এইখানেই আবির্ভূত হলেন সঙ্কটমোচন পার্থসখা বাসুদেব শ্রীকৃষ্ণ । মুহূর্তে সমগ্র পরিস্হিতিটিই অনুধাবন করে বাধা দিলেন অর্জুনকে - সরে আসার অনুরোধ করলেন তাঁর চরম-সিদ্ধান্ত থেকে । ....
বহু অনুরোধ-উপরোধেও সম্মত হচ্ছিলেন না অর্জুন । বিস্ময়কর নীরবতা পালন করে চলেছিলেন ''মহারাজ'' যুধিষ্ঠির । অর্জুনের অনুপস্হিতি আগামী সংগ্রামে পান্ডবদের শিবিরে কতোখানি আত্মঘাতী হয়ে উঠতে পারে - বিপক্ষের কাছে যুদ্ধ-জয় কতোখানি সহজ হয়ে যেতে পারে - এসব যুক্তির চাইতেও, তখন , অর্জুনের অনুপস্হিতি ধর্মরাজকে দ্রৌপদীর সুউন্নত পয়োধরযুগল , বর্তুলাকার কলস-নিতম্ব , কদলীকান্ডসদৃশ ঊরুদ্বয় আর সর্বোপরি নিবিড় কেশবতী যোনি আর বালক-লিঙ্গ-প্রমাণ সুউচ্চ ভগাঙ্কুরের প্রায়-একচ্ছত্র অধিকার প্রদান করবে - এই ভাবনা-ই আচ্ছন্ন করেছিল ।....
এইখানেই আবার খেল্ দেখালেন সেই একমেবাদ্বিতীয়ম পুরুষোত্তম যাদবকুলতিলক পার্থসারথি । বিভিন্ন শ্লোক , ঋষি-বাক্য , প্রথা এবং শাস্ত্রসম্মতি একটির পর একটি নজির রূপে তুলে এনে তিনি বুঝিয়ে দিলেন - ঋদ্ধিমান পুরুষের অবমাননা আর মৃত্যু - কার্যত সমার্থক । মহাবীর এবং নানান কলাপারঙ্গম অর্জুন যে 'ঋদ্ধিমান' এ তো তর্কাতীত । আর, যুধিষ্ঠির যে তাঁকে , অনবধানতা এবং অস্ত্রসংগ্রহের দ্রুত-প্রয়োজনীয়তায়, অনিচ্ছাকৃত সঙ্গম-দৃশ্য অবলোকনের বাধ্যবাধকতাকে অতিক্রম করে - প্রায় অশালীন বাক্য-বিদ্ধ করেছেন - অন্যায্য অপমান করেছেন একাধিকবার - তাতেই কার্যত ''মৃত্যু'' হয়েছে অর্জুনের - সুতরাং নতুন করে অনলাহুতির কোন প্রয়োজনই আর নেই । - শ্রীকৃষ্ণের শাস্ত্রসম্মত যুক্তির সম্মুখে নীরব রইলেন যুধিষ্ঠির । তার পরিকল্পনা - নাকি চক্রান্ত - যে ফলবতী হওয়ার আর কোনোই আশাই নেই বুঝে গেলেও খুব ক্ষীণকন্ঠে - সেই 'ইতি গজ'র মতো - অস্ফুটে বলে উঠলেন - 'নির্বাসন ?' । - এটি অনুমোদিত হলো । অবশ্যই বৃহত্তর প্রয়োজনে । আসন্ন অনিবার্য মহা-যুদ্ধের প্রস্তুতির অঙ্গ হিসাবে অর্জুন রওনা হলেন ভারত-পরিক্রমায় - বিভিন্ন রাজ্যের সখ্য তাঁর অভিপ্রায় । সেক্ষেত্রে বিবাহ অন্যতম হাতিয়ার । এই পর্বেই আর্জুন-পত্নীরূপে এলেন উলুপী , চিত্রাঙ্গদারা । - সে-সব কথা বলার স্হান এটি নয় , এখন নয় । . . . . .
...বলার কথা যেটি ছিল সেটি হলো আমার রিসার্চ-গাইড অধ্যাপকের আন্তর্জাতিক খ্যাতিমান তুতো-ভাই স্যারের ''শাস্তি'' দেবার পথ ও পদ্ধতি । দিতেন ''মৃত্যুদন্ড''ই । কিন্তু না , শরীরে কোন আঘাত নয় । অ প মা ন । সে-ই যাকে স্বয়ং শ্রীকৃষ্ণ-ই মৃত্যুর সমার্থক বলেছেন - তাই-ই ।
. . . বিশাল পালঙ্কে শবনম আর মিতালীদি । এবং অবশ্যই স্যার । পালঙ্ক-ছোঁওয়া একটি রকিং-চেয়ারে ব্রা আর প্যান্টি প'রে যথারীতি আমি । হাতে , স্যারের এবারের সফর থেকে আনা আধুনিকতম , সেলফ-অ্যাক্টর কুচকুচে কালো ডিলডো - যেটির আকার পরিবর্তন করা যায় ইচ্ছে অনুযায়ী । শবনম আর মিতালীদিরও পরনে তখন শুধু অতি-সংক্ষিপ্ত ব্রেসিয়ার আর প্যান্টি । অসম্ভব ফর্সা - প্রায় কাঁচা-সোনারঙা শবনমের গুদ আড়াল হয়ে আছে , কিন্তু, হাত তুললেই দেখা যাচ্ছে এই মাস আড়াই - স্যারের বিদেশ সফরকালীন সময়ে - শবনম আর তার বস্তিবাসার পাশের ঘরের মতিনের ইচ্ছে পূরণ করেনি মোটেই । শবনমের বগল জুড়ে কালো কুচকুচে বালের জঙ্গল ।- স্যারের নির্দেশ । - মিতালীদিও ব্যতিক্রম নয় । অবশ্যই বিপরীত অর্থে । . . . . ( চ ল বে ...)