12-11-2021, 11:16 AM
## ৩৮ (পর্ব ০২) ##
কালিদাসের "শ্রোণীভারাদলসগমনা" হোক, অথবা বুদ্ধদেব বসুর লেখনীতে "জঘন গুরু বলে মন্দালয়ে চলে" কিংবা রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের অনুবাদে "নিবিড় নিতম্ব ভরে মন্থর গমনা", এ সবই যেনো পিনকির তানপুরার খোলের মতো বিরাট পাছাকে কল্পনা করেই লেখা। উর্বশী সামনে ওই সুবিশাল পাছা নাচাতে নাচাতে চলেছে, আর পেছনে পেছনে চলেছে কেষ্টা। এই পোংগানাচানি দেখলে গুপীদা নিশ্চই বলতএন, যেনো দুটো কর্ত্তাল একে অপরের সাথে ঠোক্কর খেতে খেতে চলেছে, আর পাছার এক দাবনা অন্য দাবনাকে বলছে, "তুই থাক আমি যাই"; আবার অন্য দাবনা প্রথম দাবনাকে বলছে, "তুই থাক আমি যাই"।
এই পোংগা নাচন দেখলে মরা মানুষের ধনে মাদল বেজে উঠবে, কেষ্টা তো তরতাজা জওয়ান পুরুষ। ভিজে বালিতে বসার জন্য পাতলা কটনের স্কার্টটা একটু ভেজা ভেজা লাগছে; ভিতরের প্যান্টি-লাইনার স্পষ্ট ভাবে ফুটে উঠেছে। স্কার্টটা পিনকির কুঁচকি যেখানে শেষ হয়েছে তার চার আঙ্গুল নিচে এসেই থমকে গেছে। তার তলায় কলাগাছের থোড়ের মতো সাদা এবং মসৃণ পিনকির ঊরুদুটো মোটা স্তম্ভের মতো নীচে নেমে গেছে। পাছার খোলদুটো যেনো প্যান্টি আর স্কার্টের কয়েদে থাকতে চাইছে না। চীৎকার করে বলছে. “থাকবো না আর বদ্ধ ঘরে, দেখবো এবার জগৎটাকে“। কেষ্টা সিওর এই পাছার ফুটো দিয়ে মল বেরোতেই পারে না। সকালে যখন কমোডে বসে, দু চারটে ফুল গলে পড়ে। কোনোদিন গোলাপ, কোনোদিন জুঁই আবার কোনোদিন হয়তো রজনীগন্ধা।
শরীরের উপরিভাগে একটা ক্যাজুয়াল টপ পড়ে আছে পিনকি। টপের বটমলাইন আর স্কার্টের টপলাইনের মধ্যে ইঞ্চিখানেক ফাঁকা যেখান থেকে দেখা যাচ্ছে ওর মোমে মাজা চিকন কোমরের একটা অংশ। এই কোমর যদি এতো পাতলা না হতো নিতম্বের সৌন্দর্য্য এত পরিস্কারভাবে পরিস্ফুট হতো না। যক্ষপ্রিয়ার স্বভাবী রুপের বর্ণনায় কালিদাস ‘মধ্যক্ষামা’ অর্থ্যাৎ ক্ষীণকটির উল্লেখ করতে ভোলেন নি। এ নারী দেবভোগ্যা। “উপ্পরওয়ালে নে বেহদ ফুরসৎ সে বনায়ে ইন্হে”। গুপীদা বলতেন সামার ভেকেশনে তৈরী মাল।
একটু চারপাশটা দেখে নিয়ে ঝপ করে নৌকাটার আড়ালে বসে পড়েছে পিনকি। প্যান্টিটাকে নামিয়ে নিয়েছে হাঁটুর কাছে, আর স্কার্টটাকে গুটিয়ে নিয়েছে কোমরের ওপর। কৃশ কি দেখতে পারছে; দেখলে দেখুক গে। সেদিন নলবনে তো সবই দেখে নিয়েছে; দেখেও নিয়েছে, স্বাদও নিয়েছে। যদিও আসল জিনিষের আসল স্বাদ এখনও পায় নি। এবার কি দেবে সে। সে দেখা যাবে পরে। মায়ের উপর প্রচন্ড রাগে, কৃশের সাথে মন্দারমণি ট্রিপে রাজী হয়েছে সে।
নৌকার এপারে দাড়িয়েও, সমুদ্রের ঢেউয়ের গর্জন ছাপিয়ে সিঁইইই শব্দে পিনকির মোতার আওয়াজ শুনতে পাচ্ছে কেষ্টা। খুব বেগ চেপেছিলো মাগীর। আর এটাও প্রমানিত হচ্ছে গুদের ফুটো টাইট আছে। তার মা, বৌদি, বিধবা মান্তি পিসি, রান্নার মাসী চপলা যখন মোতে কেমন ছ্যাড় ছ্যাড় করে আওয়াজ হয়; বোঝাই যায় ফুটিফাটা। আর এ একেবারে সিল না-ভাঙ্গা মাল। এখনই এর স্বাদ নিতে হবে। রিসর্টের বিছানা অবধি ওয়েট করা যাবে না।
তার কলেজের শ্রেষ্ঠ রূপসী তার থেকে ফুটদুয়েক দুরত্বে বসে মুতছে আর সে জিনিষ কেষ্টা দেখবে না। এতোটা ভদ্দরনোক কেষ্টা নয়। বক্সারের তলায় সিংহের কেশর ফুলতে শুরু করেছে। নৌকার ওপারে যেতেই প্যান্টি নামানো, স্কার্ট তোলা সমুদ্রের ঢেউয়ের ফেনার মতো সাদা দুটো পাঁচ নম্বরি ফুটবল দেখতে পেলো সে। আর নিজেকে কন্ট্রোলে রাখতে পারলো না।
কালিদাসের "শ্রোণীভারাদলসগমনা" হোক, অথবা বুদ্ধদেব বসুর লেখনীতে "জঘন গুরু বলে মন্দালয়ে চলে" কিংবা রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের অনুবাদে "নিবিড় নিতম্ব ভরে মন্থর গমনা", এ সবই যেনো পিনকির তানপুরার খোলের মতো বিরাট পাছাকে কল্পনা করেই লেখা। উর্বশী সামনে ওই সুবিশাল পাছা নাচাতে নাচাতে চলেছে, আর পেছনে পেছনে চলেছে কেষ্টা। এই পোংগানাচানি দেখলে গুপীদা নিশ্চই বলতএন, যেনো দুটো কর্ত্তাল একে অপরের সাথে ঠোক্কর খেতে খেতে চলেছে, আর পাছার এক দাবনা অন্য দাবনাকে বলছে, "তুই থাক আমি যাই"; আবার অন্য দাবনা প্রথম দাবনাকে বলছে, "তুই থাক আমি যাই"।
এই পোংগা নাচন দেখলে মরা মানুষের ধনে মাদল বেজে উঠবে, কেষ্টা তো তরতাজা জওয়ান পুরুষ। ভিজে বালিতে বসার জন্য পাতলা কটনের স্কার্টটা একটু ভেজা ভেজা লাগছে; ভিতরের প্যান্টি-লাইনার স্পষ্ট ভাবে ফুটে উঠেছে। স্কার্টটা পিনকির কুঁচকি যেখানে শেষ হয়েছে তার চার আঙ্গুল নিচে এসেই থমকে গেছে। তার তলায় কলাগাছের থোড়ের মতো সাদা এবং মসৃণ পিনকির ঊরুদুটো মোটা স্তম্ভের মতো নীচে নেমে গেছে। পাছার খোলদুটো যেনো প্যান্টি আর স্কার্টের কয়েদে থাকতে চাইছে না। চীৎকার করে বলছে. “থাকবো না আর বদ্ধ ঘরে, দেখবো এবার জগৎটাকে“। কেষ্টা সিওর এই পাছার ফুটো দিয়ে মল বেরোতেই পারে না। সকালে যখন কমোডে বসে, দু চারটে ফুল গলে পড়ে। কোনোদিন গোলাপ, কোনোদিন জুঁই আবার কোনোদিন হয়তো রজনীগন্ধা।
শরীরের উপরিভাগে একটা ক্যাজুয়াল টপ পড়ে আছে পিনকি। টপের বটমলাইন আর স্কার্টের টপলাইনের মধ্যে ইঞ্চিখানেক ফাঁকা যেখান থেকে দেখা যাচ্ছে ওর মোমে মাজা চিকন কোমরের একটা অংশ। এই কোমর যদি এতো পাতলা না হতো নিতম্বের সৌন্দর্য্য এত পরিস্কারভাবে পরিস্ফুট হতো না। যক্ষপ্রিয়ার স্বভাবী রুপের বর্ণনায় কালিদাস ‘মধ্যক্ষামা’ অর্থ্যাৎ ক্ষীণকটির উল্লেখ করতে ভোলেন নি। এ নারী দেবভোগ্যা। “উপ্পরওয়ালে নে বেহদ ফুরসৎ সে বনায়ে ইন্হে”। গুপীদা বলতেন সামার ভেকেশনে তৈরী মাল।
একটু চারপাশটা দেখে নিয়ে ঝপ করে নৌকাটার আড়ালে বসে পড়েছে পিনকি। প্যান্টিটাকে নামিয়ে নিয়েছে হাঁটুর কাছে, আর স্কার্টটাকে গুটিয়ে নিয়েছে কোমরের ওপর। কৃশ কি দেখতে পারছে; দেখলে দেখুক গে। সেদিন নলবনে তো সবই দেখে নিয়েছে; দেখেও নিয়েছে, স্বাদও নিয়েছে। যদিও আসল জিনিষের আসল স্বাদ এখনও পায় নি। এবার কি দেবে সে। সে দেখা যাবে পরে। মায়ের উপর প্রচন্ড রাগে, কৃশের সাথে মন্দারমণি ট্রিপে রাজী হয়েছে সে।
নৌকার এপারে দাড়িয়েও, সমুদ্রের ঢেউয়ের গর্জন ছাপিয়ে সিঁইইই শব্দে পিনকির মোতার আওয়াজ শুনতে পাচ্ছে কেষ্টা। খুব বেগ চেপেছিলো মাগীর। আর এটাও প্রমানিত হচ্ছে গুদের ফুটো টাইট আছে। তার মা, বৌদি, বিধবা মান্তি পিসি, রান্নার মাসী চপলা যখন মোতে কেমন ছ্যাড় ছ্যাড় করে আওয়াজ হয়; বোঝাই যায় ফুটিফাটা। আর এ একেবারে সিল না-ভাঙ্গা মাল। এখনই এর স্বাদ নিতে হবে। রিসর্টের বিছানা অবধি ওয়েট করা যাবে না।
তার কলেজের শ্রেষ্ঠ রূপসী তার থেকে ফুটদুয়েক দুরত্বে বসে মুতছে আর সে জিনিষ কেষ্টা দেখবে না। এতোটা ভদ্দরনোক কেষ্টা নয়। বক্সারের তলায় সিংহের কেশর ফুলতে শুরু করেছে। নৌকার ওপারে যেতেই প্যান্টি নামানো, স্কার্ট তোলা সমুদ্রের ঢেউয়ের ফেনার মতো সাদা দুটো পাঁচ নম্বরি ফুটবল দেখতে পেলো সে। আর নিজেকে কন্ট্রোলে রাখতে পারলো না।