21-10-2021, 06:21 PM
৩.
০৯-১২.১০.২০২১
নীপবনছায় অবনত মৌচাক
আমার বসত উচ্চ বৃক্ষশাখ…
গৃহটি, পল্লী হইতে ঈষৎ নির্জনে ও বনান্তে অবস্থিত রহিয়াছিল। গৃহ হইতে দশ-পদ মাত্র দূরত্বে, একটি পুষ্করিণী ও তৎপার্শ্বে এক নীবিড় নীপবীথি অবস্থান করিত।
বিগত পৌষে নীপবনের উচ্চশাখে, বৃহৎ একটি মৌচাক দৃশ্যমান হইল।
ক্ষুদ্র শিশুটি মৌচাক দেখিয়া, তাহার মাতার নিকট মধু সেবনের জন্য আবদার করিয়া বসিল।
মাতৃ-হৃদয় কোমলতায় পূর্ণ; তাই সন্তানকে সামান্য মধুসুধার সুখবঞ্চিত করিতে, মাতাটি কখনও নিরস্ত্র হইল না।
বিগত বৈকালে, শিশুটিকে উঠানে লেখিবার জন্য বসাইয়া রাখিয়া, বধূটি দীঘিপথগামী খিড়কির দরজাটি রুদ্ধ করিয়া, নীববনতলে একাকী আসিয়া উপস্থিত হইল।
গ্রাম্য কুলবধূ হইবার কারণে ও যুবতীটির শারীরিক গঠন ছিপছিপে হইবার হেতু, বধূটি সহজেই মধু সংগ্রহের নিমিত্ত, বৃক্ষারোহণ করিতে প্রবৃত্ত হইল।
কিন্তু মধুশাখে পৌঁছিবার পূর্বেই, নীপশাখালগ্ন বধূটির আলম্বিত চরণ ও সংলগ্ন বস্ত্রাঞ্চল ধরিয়া, কেহ অতিব শক্তিতে নিম্নাভিমুখে আকর্ষণ করিল।
এইরূপ অকস্মাৎ বিপরীতমুখী আকর্ষণে, বধূটি, ক্ষীণশাখা হইতে ভারসাম্যচ্যূত হইয়া, পুকুড়পাড়ের কর্দমলিপ্ত নরম ভূমিতে, পতিতা হইল।
তখন সেই কামুক পুরুষটি, নির্জন ও জনশূন্য পুষ্করিণী অঞ্চলে, সহাস্যে প্রকট হইয়া, বধূটির দেহ হইতে বাকি বস্ত্রখানি দ্রুত হস্তে মুক্ত করিয়া, দূরে নিক্ষেপ করিয়া দিল।
অতঃপর সচকিতা ও নগ্নিকা বধূটি, পিঞ্জরাবদ্ধ পক্ষির ন্যায়, ভয়ে, কম্পিত হইয়া যাইল। তাহার কোমল-কাঞ্চন তনুতে, সর্বত্র পঙ্কের প্রলেপ লেপিত হইয়া যাইল।
সে আপনার দুই জাগরুক স্তনকে, বাহুমূল দ্বারা করজোড়ে আড়াল করিয়া, পুরুষটির নিকট প্রাণপণ কাকুতি জানাইল: "ছেড়ে দাও, আমায়… খোকা দালানে একা রয়েছে যে…"
পুরুষটি এ সকল ক্রন্দনে কর্ণপাত মাত্র করিল না। তাহার লোলুপ দৃষ্টি তখন বধূটির নিরাবরণ ও কামোদ্দীপক দেহবল্লরীর উপর যাইয়া নিবদ্ধ হইয়াছে।
সে তৎক্ষণাৎ আপনার কোটিবস্ত্র মোচন পূর্বক, পঙ্কশয্যায় শায়িত বধূটির নরম দেহের উপর ঝাঁপাইয়া পড়িল এবং মুহূর্মুহু চুম্বনের অবকাশে, বধূটির নরম দেহ-মাংসের সর্বত্র, আপনার দংষ্ট্রা, গভীর লালসায় বিদ্ধ করিতে লাগিল।
অতঃপর সে বধূটিকে কেশাকর্ষণ করিয়া, উঠাইয়া বসাইল এবং বধূটির ক্রন্দনোক্রম মুখবিবরখানি, বলপ্রয়োগে উন্মুক্ত করিয়া, তৎ অভ্যন্তরে আপনার দৃঢ়গত লিঙ্গটিকে সজোরে প্রবেশ করাইয়া দিল।
বধূটির মস্তক চাপিয়া ধরিয়া, তাহার কন্ঠ পর্যন্ত বারংবার আপনার দীর্ঘায়িত ও উদ্ধত শিশ্ননলটিকে প্রোথিত করিতে-করিতে, বেশ কিছুক্ষণ পুরুষটি আপনার পুরুষাঙ্গে, চরম লেহনসুখ গ্রহণ করিয়া লইল।
কিছুক্ষণ পর যখন বধূটি এই আসুরিক মুখসঙ্গমে ক্লান্ত ও অবসন্ন হইয়া, পূণর্বার ভূমিশয্যা গ্রহণ করিল, তখন তাহার উন্মুক্ত বক্ষদ্বয়, প্রবল শ্বাসাঘাতে, দ্রুত উপর-নীচ করিতে লাগিল।
নগ্নিকা বধূটির এইরূপ লোভাতুর বক্ষ-নাচনের দৃশ্য দেখিয়া, কামোন্মাদ পুরুষটি আরও অধিক উত্তেজিত হইয়া উঠিল এবং তৎক্ষণাৎ ব্যাঘ্রবিক্রমে বধূটির উপর পূণর্বার ঝাঁপাইয়া পড়িয়া, বধূটির কুচযুগল, আপনার দন্তক্ষতয় বিক্ষততর করিয়া তুলিতে লাগিল।
স্তনাক্রমণের এই আসুরিক পর্বের মধ্যেই, পুরুষটি, বধূটির নাভি-দক্ষিণের অপ্রশস্থ ও রেশমি রোমাবৃত যোনি-বিবরে, আপনার দৃঢ় দণ্ডটিকে, সজোরে প্রোথিত করিয়া, রমণসুখ লইবার আয়োজনও সূচনা করিযা দিল।
যোনিকে শিশ্নবিদ্ধ করিবার পর, পুরুষটি, আপনার গাত্রশক্তি দ্বারা, নগ্ন নারীটিকে বেষ্টন করিয়া, সবেগে পুকুরের ইষ্টক-সজ্জিত ঘাটের ধাপে গড়াইয়া পড়িল এবং পিচ্ছিল শৈবালাকৃর্ণ পুষ্কর-সোপান হইতে, দুইজনার শৃঙ্গারাবৃষ্ট যুগল-দেহ, অতঃপর পুকুরের জলতলের মধ্যস্থানে যাইয়া নিমজ্জিত হইল।
বধূটি এমন অযাচিত অত্যাচারে অভিভূত হইয়া, ক্রন্দনোন্মুখ হইয়া উঠিল।
অন্যত্র ক্ষুদ্র শিশুটি দীর্ঘক্ষণ মাতৃ-সন্দর্শনে বিরত রহিবার ফলে, অমূলক আতঙ্কেই, ডোকার ছাড়িয়া কাঁদিয়া উঠিল। শিশুকন্ঠের তীক্ষ্ণ ক্রন্দন-ধ্বনি, গৃহ হইতে প্রাকার অতিক্রম করিয়া, নীপবন নিবেষ্টিত, নীরব পুষ্কর-প্রান্তে আসিয়াও ঝংকৃত হইয়া উঠিল।
অসহায়া মাতাটি, সন্তানের স্বর শুনিয়া, বক্ষজললগ্ন অবস্থাতেই উতলা হইয়া উঠিবার প্রয়াস পাইল। কিন্তু বলশালী পুরুষটি, তাহাকে আপনার শিশ্ন-কুশে জরায়ু পর্যন্ত বিদ্ধ করিয়া, জলতলের নিম্নদেশেই, অর্ধসন্তরণরত ও ভাসমান অবস্থায়, এইরূপ ভীষণ রমণচাপ জ্ঞাপন করা আরম্ভ করিল যে, ক্ষীণদেহী ও যৌবনতপ্তা বধূটির মুখ হইতে, ক্রন্দন-সকল, শীৎকার-রব রূপে বাহির হইতে বাধ্য হইল।
এই অদ্ভুদ সিক্ত ও আকন্ঠ সলিললীন সঙ্গমগত অবস্থায়, পুরুষটি আরও বেশ কিয়ৎক্ষণ পর্যন্ত নারীটিকে আত্মসুখে ;., করিয়া, আনন্দ লইল।
অতঃপর সে বধূটির শ্রোণী-গহ্বর হইতে, রাগমোচিত ঘোলা জলে, আপনার বীর্যবেগদীপ্ত দৃঢ় লিঙ্গখানি টানিয়া নির্গত করিয়া, বধূটির সাশ্রু মুখশ্রীর উপরেই, ক্ষীপ্র-বেগে উষ্ণ বীর্যপাত করিয়া দিল।
অতঃপর পুরুষ-দানবটি, বধূটির মস্তকটিকে বলপূর্বক পুষ্করিণীর জলে নিমজ্জিত করিয়া, ওই বীর্য বিগলিত বারিবিন্দু, বধূটিকে জোর করিয়া, পান করিতে বাধ্য করিল।
পানান্তে ক্লান্ত, পরিশ্রান্ত ও সিক্ত বধূটির নগ্ন দেহটিকে পুনরায় কাদার উপর তুলিয়া আনিয়া, বস্ত্রহীন অবস্থায় ছুঁড়িয়া ফেলিয়া, পুরুষটি আপনার পরণের কাপড়খানি সংগ্রহ পূর্বক, আবার নীপবনের গহিনে, সায়াহ্নের ক্ষীণ আলোকরেখার সহিতই অন্তর্হিত হইয়া যাইল।
এই ঘটনার কিছুক্ষণ পর, ধর্ষিতা বধূটি যখন তাহার কর্দমলিপ্ত বসনখানি কোনও মতে সম্বরণ করিয়া, পুষ্করপ্রান্ত হইতে দ্রুতপদে গৃহে ফিরিয়া আসিয়া, আপন বাছাটিকে পুনরায় বক্ষমাঝে জড়াইয়া ধরিল, তখনও তাহার পঙ্কলিপ্ত মুখশ্রীর গণ্ডদেশ হইতে, অশ্রুর সহিত, পরপুরুষের বীর্যদাগ, একত্রে, অতি ধীরবেগে নিম্নগামী হইতেছিল…
৪.
পাখির পৃথিবী দিগন্ত-নীল পাখায়
আমার বসত উচ্চ বৃক্ষশাখায়…
গৃহটি ক্ষুদ্র; গ্রাম হইতে কিছুটা তফাতে, প্রকৃতির নির্জনতা দ্বারা পরিবেষ্টিত।
ক্ষুদ্র গৃহটিতে যুবতী মা ও তাহার ছোট্ট শিশুটি ব্যাতীত আর কেহ নাই। মা ও শিশু, প্রকৃতির কোলে, বড়োই স্বাভাবিক সৌন্দর্যের মধ্যে বিরাজ করিতেছিল।
প্রাক্-শীতের বৈকাল। অপসৃয়মাণ রৌদ্রের রং গলন্ত সোনার ন্যায়। সেই কবোষ্ণ রৌদ্র গৃহের ক্ষুদ্র আঙিনাটিতে অর্ধচন্দ্রাকারে আসিয়া পড়িয়াছে।
শিশুটি টলমল পদক্ষেপে উঠানে নামিয়া, খেলিতে-খেলিতে, অকসমাৎ নির্মল আকাশপানে চাহিয়া, নীড়গামী বলাকা-শ্রেণির উড়ন্ত রূপ অবাক হইয়া দেখিতে-দেখিতে, মাতা শুধাইল: "ওরা সব কোথায় যাচ্ছে, মা?"
বধূটি আঙিনার প্রান্তে খোলা দীর্ঘ চুল মেলিয়া, পা ছড়াইয়া বসিয়া, খোকার কথা শুনিয়া হাসিয়া উঠিল এবং কিছু একটি উত্তর করিবার প্রয়াস মাত্র করিল।
কিন্তু বধূটির মুখশ্রীতে বাক্যস্ফূরণ হইবার পূর্বেই, সেই দুর্বার পুরুষটি, খিড়কির দরজা ভেদ করিয়া, অসময়ে, যমদূতসম আঙিনায় প্রবেশ করিল এবং শিশুটির সম্মুখেই, অরক্ষিত মাতাটির অশৃঙ্খলিত দীর্ঘ কেশ আকর্ষণ করিয়া, তাহাকে অতি হীন উপায়ে, আপনার বক্ষলগ্ন করিয়া লইল।
শিশুটি হঠাৎ এই আক্রমণ দেখিয়া, যৎপরনাস্তি সন্ত্রস্ত হইয়া উঠিল। সে ছুটিয়া আপন মাতার নিকট আসিবার চেষ্টা করিলে, লালসা-বিকৃত পুরুষটি, তাহার ক্ষুদ্র বক্ষে, সজোরে একটি পদাঘাত করিয়া, শিশুটিকে অঙ্গন হইতে দূরে আছড়াইয়া ফেলিয়া দিল।
এমন নৃশংসতায় শিউড়িয়া উঠিয়া, মাতাটি আপনাকে, সেই পিশাচের পাশ হইতে মুক্ত করিবার হেতু প্রাণপণ প্রয়াসে, আপনার নখর ও দন্তাঘাতে পুরুষটির দেহ-মাংস বিক্ষত করিবার প্রয়াস করিল।
কিন্তু নির্দয় দানবটি, মাতাটিকে মুক্ত করিবার পরিবর্তে, বধূটির গাত্র হইতে বসনখানি ছিঁড়িয়া, খুলিয়া, দূরে নিক্ষেপিত করিয়া দিল।
অপরদিকে অসুরিক পদাঘাতে নত শিশুটি, আঙিনা-পার্শ্বে, বকুলতরুর নিকটে পড়িয়া যাইয়াই, ভূমি-প্রোথিত ইষ্টকের দ্বারা মস্তকে আঘাত পাইয়া, মুহূর্ত মধ্যে স্থির হইয়া যাইল। তাহার কচি মস্তকের বাম পার্শ্ব হইতে ঘন রুধীররেখা, ভূমি সিঞ্চন করিয়া, ভূমি সিক্ত করিয়া তুলিল। শিশুটি অতঃপর আর চক্ষু মেলিয়া চাহিল না।
মাতাটি, আপন বাছার এইরূপ করুণ দশা চাক্ষুস করিয়া, দারুণ দুঃখে, হাহাকার করিয়া উঠিল।
তাহার বস্ত্রহীন দেহে, কান্নার ছন্দপতনের সহিত, পুষ্ট বক্ষদ্বয়, লোভী শয়তানটির সমুখে, ফুলিয়া-ফুলিয়া, অন্য অভিঘাতে দুলিয়া উঠিতে লাগিল।
তখন পুরুষটি বেশ মনের আনন্দে, বধূটির পুষ্ট স্তনদ্বয়ে আপনার করপূট স্থাপন করিয়া, কদলির মতো স্তন-দলন আরম্ভ করিল এবং তৎসঙ্গে বধূটির মধু-যোনিতে অপর হস্তের মধ্যাঙ্গুলী প্রবেশ করাইয়া, তীব্রভাবে যোনি-মোক্ষণেরও সূচনা করিল।
চক্ষের সমুখে আপন সন্তানের নিথর দেহ ও করোটি-ক্ষত চ্যূত রক্তধারা অবলোকন করিয়া, বধূটি এমন যৌনাত্যাচারের মধ্যেও, পুরুষটির প্রতি সক্রন্দনে মিনতি করিয়া উঠিল: "ও গো, আমায় ছেড়ে দাও, বাছাটার যে আমার মাথা ফেটে গেল বুঝি!"
কিন্তু লালসামদগ্রস্থ পুরুষটি, বধূটিকে, বিন্দুমাত্র সময়ের জন্যও আপনার করাল-বন্ধন মুক্ত করিল না। সে উত্তরোত্তর বলপ্রয়োগে, স্তনমর্দন ও যোনি-প্রক্ষালন বৃদ্ধি করিতে লাগিল।
ফলতঃ মানসিকভাবে চূড়ান্ত অনিচ্ছুক হইয়াও, কেবল শরীরজাত যৌবনের বিপরীতগামী তাড়নায়, বধূটির যোনি, আবারও কামরসসিক্ত হইয়া উঠিল; তাহার কুচযুগল বক্ষস্ফীতি হইতে, পীনোন্নত ও দৃঢ়তর হইয়া উঠিল।
পুরুষটি অতঃপর নগ্নিকা বধূটিকে খাড়া করিয়া, আঙিনার বংশদণ্ডের সহিত তাহার হাত দুইখানি একটি গামছার সহযোগে, শক্ত করিয়া শৃঙ্খলিত করিয়া দিল।
অতঃপর সে উলঙ্গিনী বধূটির নির্লোম পা দুইখানিকে প্রসারিত করিয়া, কাম-ক্রন্দনরত যোনিবিবরের সমুখে, রক্তপায়ী শৃগালবৎ বসিয়া, তাহার যোনিওষ্ঠ ও ভগাঙ্কুরে আপনার রসনা স্থাপন করিয়া, লেহনকার্য আরম্ভ করিল।
বধূটি রজ্জুবৃতা, অসহায়া অবস্থায়, আপনার যোনি-লেহন ও তৎসঙ্গে উন্মুক্ত নিতম্বের উপর পুরুষটির ঘন-ঘন চপেটাঘাতে কাতর হইয়া, চক্ষু হইতে কিয়ৎ হস্ত মাত্র দূরত্বে পড়িয়া থাকা আপন বালকের নিথর দেহখানি দেখিয়া, বুক ভাসাইয়া কাঁদিতে লাগিল এবং যুগপৎ একই সঙ্গে তাহার কন্ঠ হইতে যোনি-লেহনের কামাদ্দীপনা হেতু, শীৎকার রওব উচ্চকিত হইয়া উঠিতে লাগিল।
পুরুষটি অতঃপর উঠিয়া দাঁড়াইল এবং পশ্চাদদিক হইতেই, আপনার কোটিবাস উন্মোচিত করিয়া, দৃঢ় শিশ্নটিকে, বধূটির পিচ্ছিল ও রসোত্তীর্ণ যোনিদেশের মধ্যে সজোরে প্রবেশ করাইয়া দিল।
বধূটি এই রমণবেগে কাতর হইয়া, আবারও সকরুণ স্বরে মিনতি করিয়া উঠিল: "ও গো, তোমার দুটি পায়ে পড়ি, আমাকে ছেড়ে দাও। বাছাটা যে আমার আর কথা কইছে না! চোখ মেলেও চাইছে না যে…"
পুরুষটির পাষাণ-হৃদয়ে এ সকল বিলাপ, ব্যর্থ প্রতিধ্বনিত হইয়া ফিরিয়া আসিল। সে তাহার সকল স্পৃহা, আপনার শিশ্নশীর্ষে স্থাপন করিয়া, নিজের আলম্ব পুরুষাকারটিকে আরও বেশি বলপূর্বক, নারীটির গর্ভ-কন্দরে, বারংবার প্রবেশ ও বাহির করিতে লাগিল; তৎসঙ্গে পিছন হইতে হাত বাড়াইয়া, বধূটির স্তন দু'খানিকেও হস্তসুখে পীড়িত করিয়া, তাহার কাম-রীরিংসার সর্বসুখ চরিতার্থ করিতে লাগিল।
বধূটি সেই সময় শরবিদ্ধ কপোতীর ন্যায় কেবল বিলাপাশ্রু মোচন পূর্বক, পাশবিক ধর্ষক্রিয়াজাত শারীরিক উত্তেজনায়, মুখ হইতে শীৎকার ও যোনি হইতে রাগরস মোচিত করিতে বাধ্য হইল।
বধূটি রাগমোচন করিয়া, ঈষৎ হীনবল হইয়া পড়িলে, নির্দয় পুরুষটি, নারীটির ধর্ষাঙ্গ হইতে আপনার কাম-নল খুলিয়া লইয়া, সেটিকে পূণর্বার দণ্ডায়মান সেই উলঙ্গিনী অভাগিনীর পায়ুদ্বারে পেষণ করিতে-করিতে, পায়ু-রন্ধ্রাভ্যন্তরের সঙ্কীর্ণতায় প্রবেশ করাইয়া দিল।
ইহাতে ক্ষীণকায়া বধূটি আরও পীড়িত হইয়া, অশ্রু ও হাহাকার মোচন করিতে বাধ্য হইল।
কিন্তু পুরুষটির কাম-সংহার হইতে নারীটি সহজে মুক্তি পাইল না। বীর্যমদমত্ত পুরুষটি, তখন বধূটির শ্রোণীদেশের দুইটি রন্ধ্রেই, পর্যায়ক্রমে যোনিতে ও পায়ুগহ্বরে, আপনার লিঙ্গটিকে স্থাপন, পেষণ এবং সম্বরণ, এইরূপ বিকৃত-শৃঙ্গারকলা, ক্রমাগত করিয়া যাইতে লাগিল।
এইরূপ দ্বিরন্ধ্রজাত কাম-অত্যাচারে কাতর হইয়া, বধূটি পূণর্বার রাগবারিধারা, আপনার নিরাবরণ ঊরুসন্ধি দিয়া, নিম্নাভিমুখে নির্গমণ করিয়া বসিল।
এর পরবর্তীকালে, বধূটির দ্বিতীয়বারের ক্ষরিত রাগমূত্ররস, পুনরায় তাহার যোনিতে মুখস্থাপন করিয়া, পান পূর্বক, হীনচরিত্র নর-পশুটি, আপনার দৃঢ় শিশ্নটিকে কচলাইয়া, বকুলতরুতললগ্ন সংজ্ঞাহীন শিশুটির কচি মুখ ও নিষ্পাপ তনুর উপর, শৃঙ্খলিতা বধূটিকে দেখাইতে-দেখাইতে, বীর্যপাত করিয়া দিয়া, ক্রূঢ় হাস্যে আকাশ-বাতাস মথিত করিয়া, আবার খিড়কির প্রাকার অতিক্রম পূর্বক, শান্ত গৃহটি হইতে নিষ্ক্রান্ত হইয়া যাইল।
এরপর আসন্ন শৈত-সন্ধ্যায় তমিশ্রা গাঢ়তর হইয়া উঠিল।
নগ্নিকা বধূটি আপন ছিন্ন গাত্রবস্ত্রের কথা ভুলিয়া, ছুটিয়া আসিয়া, আপন বাছাটির মাথা, আপনার নগ্ন ক্রোড়ের উপর তুলিয়া লইল।
কিন্তু সে পরীক্ষা করিয়া দেখিল, তাহার বক্ষের পঞ্জরসম খোকাটির দেহ, শক্ত ও শীতল হইয়া গিয়াছে; পরপুরুষের দুষ্ট বীর্যে কলঙ্কিত, তাহার নিষ্পাপ পুত্রের মুখখানি, রক্ত ও প্রাণশূন্যতায় পরিপূর্ণ হইয়াছে; তাহার ক্ষুদ্র নাসিকা হইতে আর কোনও উষ্ণ শ্বাসবাষ্প নির্গত হইতেছে না।
অতঃপর সেই ধর্ষ-লাঞ্ছিতা কুলবধূটি, সম্পূর্ণ নগ্নাবস্থাতেই, নরপিশাচের বীর্যে লিপ্ত আপনার শিশু পুত্রটির নিথর দেহটিকে, আপনার দুই হস্তের মধ্যে তুলিয়া ধরিয়া, রাত্রির নিকষ অন্ধকারে, গ্রাম হইতে দূরে, শ্মশান পার্শ্ববর্তী নদীজলে, নিঃশব্দে ও অক্রন্দনে, একাকী নামিয়া যাইল।
এর পর হইতে সেই বধূটিকে, কেহ আর কখনও কোথাও দেখিতে পায় নাই…
শেষ:
আজকে নিয়ে টানা তিন রাত্তির হতে চলল, আমি এই বুড়ো বটতলা গ্রামে এসে বসে রয়েছি।
গ্রামের মাস্টারমশাই, দিগন্তবাবু, ইশকুলের একটা ফাঁকা ঘরে, আমার থাকার সব বন্দোবস্ত করে দিয়েছেন।
মহামারির আকালে, অনেকদিন ইশকুল-পাঠশাল সব বন্ধ। তাই কলেজবাড়িতে মাথা গুঁজতে, আমাকে বিশেষ বেগ পেতে হয়নি।
কিন্তু যে কারণে আসা, সেই পেত্নির দর্শন এখনও পর্যন্ত একদিনও পাইনি।
প্রতি রাতেই আমি জেগে বসে থাকছি এবং ঘড়ি ধরে ঠিক মধ্যরাত্রে, টর্চের আলো না জ্বেলেই, বনবাদাড় ডিঙিয়ে, পোড়ো জমিদারবাড়িটার সামনে এসে হাজির হচ্ছি। পাক্কা দু'ঘন্টা সেই বুড়ো বটগাছের নীচে, মশার কামড় খেতে-খেতে, পায়চারি করছি, কিন্তু পেত্নির দেখা কোনও মতেই একবারের জন্যও পাইনি।
দিগন্তবাবু বেশ রসিক মানুষ। তাঁর মুখেই শুনেছি, জমিদারবাড়ির প্রাচীন সেই বউমা-পেত্নি নাকি অসম্ভব সুন্দরী দেখতে ছিলেন এবং ভৌতিক অবস্থাতেও তাঁর সেই জ্বলন্ত রূপ, এখনও অক্ষত রয়েছে।
দিগন্তবাবু নিজে তার সাক্ষাৎ না পেলেও, প্রত্যক্ষদর্শীদের মুখেই শুনেছেন, সেই অসামান্য-রূপা পেত্নির দর্শন পেলে নাকি, যে কোনও পুরুষেরই চোখের পাশাপাশি, অন্য কিছুও, শত ভয়ের মাঝেও ঠিক দাঁড়িয়ে ওঠে! এমনই ভয়ানক সুন্দরী সেই বিদেহী নারী! সে দেখাও দেয় শুধু জোয়ান মরোদদের এবং ভাগ্যবানরা প্রত্যেকেই বলেছে, বটগাছের বড়ো ডালটা থেকে সে যখন পা ঝুলিয়ে বসে হেসে ওঠে, তখন তার তপ্ত যৌবনভারনত দেহে, কোনও কাপড়-চোপড়েরই বালাই থাকে না; শুধু ভারি-ভারি সোনার গয়নাতেই তার নগ্ন গা-খানা, আলোআঁধারি হয়ে থাকে।
আজ পূর্ণিমা। রাত বারোটা বাজতে এখনও কয়েক মিনিট দেরি আছে।
আমি জেগে এবং তৈরি হয়েই রয়েছি; আজ শেষবারের মতো ট্রাই করব।
দিগন্তবাবু জানিয়েছেন, পূর্ণিমার রাতেই পেত্নি-রাণির দর্শন বেশিরভাগ সময় পাওয়া গিয়েছে।
তাই আজ আমাকে কপাল ঠুকে বেরতেই হবে।
চারদিকে চরাচর আজ জ্যোৎস্নার দুধ-আলোকে রীতিমতো ভেসে যাচ্ছে। তাই ঠিক করলাম, আজ আর টর্চ-ফর্চ কিছু সঙ্গে নেবই না।
এমনিতেই ক'দিন ধরে জমিদারবাড়ির বধূ-পেত্নির ওই সিডাকটিভ রূপ বর্ণনা শুনতে-শুনতে, আমার মনের মধ্যে ভয়ের ছমছমে ভাবটা কেটে গিয়ে, সব সময়ই একটা ইয়ে-ইয়ে ভাব কাজ করছে।
বারবার টয়লেটে ঘুরে আসলেও, আমার পাজামার নীচে দৃঢ়তাটা, কিছুতেই যেন নত হতে চাইছে না।
গত দু'দিনে সকাল-বিকেল, ইশকুলবাড়ি লাগোয়া ছোটো বাথরুমটায় ঢুকে, শরীর কচলে-কচলে, মাস্টারবেট করেছি, শুধু একটা অচেনা পেত্নির রূপ-যৌবন কল্পনা করে-করেই! ব্যাপারটা ভেবে, এখন আমার নিজেরই ভীষণ হাসি পাচ্ছে। সেই সঙ্গে রক্তের মধ্যে কামের একটা মৃদু ছটফটানিও, আবার কাজ করে যাচ্ছে।
তবে পেত্নিকে নিয়ে গড়ে ওঠা ওই আজব ছড়াটার কোনও কূলকিনারা, আমি বের করতে পারিনি। গোটা ছড়াটাকেই আমার কেমন যেন একটা সাংকেতিক হেঁয়ালি বলে মনে হয়েছে।
দিগন্তবাবুও এ ছড়ার ইতিহাস নিয়ে কোনও আলোকপাত করতে পারেননি।
কিন্তু কেন কে জানে, ওই ছড়ার পংক্তিগুলোকে, আমার নিজের অবচেতনে, কেমন যেন পরিচিত কারও কথা বলে মনে হয়েছে।
ছড়াটার কথা মন থেকে সরিয়ে দিয়ে, হঠাৎ মনে-মনে ভাবলাম, আজ আমি যদি কোনও অশরীরী পেত্নির সঙ্গে সেক্স করি, তা হলে ব্যাপারটা কেমন দাঁড়াবে?
কথাটা চিন্তা করেই, শরীরে আমার কাঁটা দিয়ে উঠল।
তারপর যেই আমি কব্জি উলটে, ঘড়িটা দেখতে যাব, অমনি বাইরে থেকে আচমকা, একটা বাচ্চার খোনা গলায় কান্নার শব্দ, আমাকে ভীষণ রকম চমকে দিল।
তড়িঘড়ি উঠে, ঘরের বাইরে চলে এলাম। সামান্য এগোতেই দেখি, ইশকুলবাড়ির সামনের পাঁচিলের উপর বসে, একটা কালো লঙের বেড়াল, অমন বিচ্ছিরি গলা করে, একটানা ডেকে চলেছে।
আমাকে দেখে, ভয় পেয়ে, বেড়ালটা পালিয়ে গেল।
আর আমিও তখন পিছন ঘুরে ঘরের দিকে ফিরে এলাম, বাইরে বেরনোর আগে, ঘরের দরজায় শিকলটা তুলে, বন্ধ করে দিয়ে যাব বলে।
কিন্তু ইশকুল-ঘরের মধ্যে পা দিয়ে ঘাড় উঁচু করতেই, আমার চক্ষু ছানাবড়া হয়ে গেল। আমার শিড়দাঁড়া দিয়ে কী নিদারুণ একটা বরফের স্রোত যে নেমে গেল তারপর, সে আমি মুখে বলে বোঝাতে পারব না।
আমি ঝুলে পড়া চোয়ালে, অবাক হয়ে দেখলাম, দরজার ঠিক মুখোমুখি, ঘরের সিলিং থেকে ঝুলন্ত, ইলেক্ট্রিক-পাখাটার উপর, ঢল দেওয়া কালো চুল, হাঁটু পর্যন্ত মেলে দিয়ে, সম্পূর্ণ নগ্ন অবস্থায়, ঠ্যাং দুটোকে ঝুলিয়ে, সারা গায়ে ফোস্কা ও ছাই মাখা অবস্থায়, ফ্যানের লোহার রডটাকে জড়িয়ে ধরে, বসে রয়েছে, আমাদের… আমাদের গ্রামের… মানে, আমাদের গ্রামের সেই সেক্সি বউদিটা!
শহরে পাকাপাকিভাবে চলে আসবার আগে, স্বামী ছেড়ে যাওয়া যে অভাগিনী বউদিটার প্রতি আমি… আমি খুব… মানে, ভীষণভাবেই আমি…
কিন্তু আমি যে শুনেছিলাম, বউদি, ওর বাচ্চাটাকে নিয়েই নাকি এক রাত্তিরে শ্মশানের কাছের গঙ্গায় ডুব দিয়ে…
ভয়ে, আতঙ্কে, আমার হাঁটু দুটোতে ঠোকাঠুকি লেগে গেল।
বউদির নগ্ন কোল থেকে, মাথায় চপচপে রক্ত ও বীর্য লেপা, বউদির বাচ্চাটা, মায়ের পীনোদ্ধত একটা মাই চুষতে-চুষতেই, ক্রূঢ় হাসি দিয়ে, ঘাড় ঘুরিয়ে, আমার দিকে ফিরে তাকাল।
এরপর আমি আর কিছুতেই নিজের চেতনাকে সংযত রাখতে পারলাম না।
আমার চোখের সামনে ঘন অন্ধকারের নিরেট চাদর নেমে আসবার ঠিক আগের মুহূর্তেই, আমি শুনতে পেলাম, বউদি বিড়বিড় করে আবৃত্তি করছে:
'মৃত জোছনায় জোনাকির চকমকি
এসেছি গো আমি, তোমার বিশাখা-সখী!'
তারপর আমার আর কোনও কিছুই মনে নেই।
আজ তিন বছর পর, আমি সদ্য মানসিক হাসপাতাল থেকে ছাড়া পেয়েছি।
কিন্তু আমার অণ্ডকোশ দুটি কোনও অজানা কারণে, চিরকালের জন্য নষ্ট হয়ে গেছে।
উন্মাদ এবং সেই সঙ্গে নপুংসক বলে, আমার বন্ধু ও আত্মীয়রা, এখন আড়ালে, আমাকে নিয়ে দেদার হাসাহাসি করে!
এতো অপমান সহ্য করে আর বাঁচতে ইচ্ছে করে না আমার।
বারবার ভাবি, এবার আমি সুইসাইড করব!
কিন্তু যেই আমি গলায় দড়ি দিয়ে, ঝুলে পড়বার চেষ্টা করতে যাই, অমনিই সিলিংয়ের উপর থেকে একটা রক্ত হিম করা, ক্রূঢ় মেয়েলি হাসি, আকাশ-বাতাস কাঁপিয়ে নেমে এসে, আমাকে ভয়ে-আতঙ্কে, আরও পাগল-পাগল করে দেয়…